• হতাশায় শেষ রোমানদের প্যারিস মিশন
    আর্চারি বিশ্বকাপে (স্টেজ-৩) রোমান সানা, দিয়া সিদ্দিকীদের পথচলা শেষ হলো হতাশা দিয়েই। দলগত ইভেন্টের পর এবার রিকার্ভের ব্যক্তিগত ইভেন্টগুলো থেকেও ছিটকে গেছেন বাংলাদেশের আর্চাররা।
  • আর্চারি বিশ্বকাপের রিকার্ভ দলগত বিভাগ থেকে বিদায় বাংলাদেশের
    দাপুটে জয়ে এলিমিনেশন রাউন্ডের প্রথম ধাপ পেরুনোর পর খেই হারাল বাংলাদেশ। আর্চারি বিশ্বকাপের রিকার্ভ পুরুষ দলগত বিভাগের কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে পাত্তাই পেল না তারা। রিকার্ভ মহিলা দলগত বিভাগেও ছিটকে পড়ার হতাশা হয়েছে সঙ্গী।
  • গুয়াংজুতে মলিন দিয়া-রোমানরা
    লুজান থেকে গুয়াংজু। এক বছরের ব্যবধানে আরেকটি সাফল্যের গল্প লেখার প্রত্যয় ছিল রোমানা সানা, দিয়া সিদ্দিকীদের। কিন্তু চাওয়া পূরণে নিজেদের মেলে ধরতে পারেননি কেউ। দক্ষিণ কোরিয়ার আর্চারি ওয়ার্ল্ড কাপ (স্টেজ-২) থেকে এবার বাংলাদেশ তাই পেল না কিছুই।
  • রিকার্ভ এককে দিয়ার সোনা
    জাতীয় আর্চারি চ্যাম্পিয়নশিপে মেয়েদের রিকার্ভ এককের ফাইনালে পাত্তাই পাননি ফামিদা সুলতানা নিশা। তাকে সহজেই হারিয়ে সোনার পদক জিতেছেন দিয়া সিদ্দিকী।
  • দিয়াকে হারিয়ে সেরা নাসরিন
    ফাইনালের দুই প্রতিযোগীই বাংলাদেশের। তাই রিকার্ভ মহিলা এককের সোনা ও রুপা দুটি পদক আগেই নিশ্চিত হয়ে ছিল দলের। সেখানে দিয়া সিদ্দিকীকে হারিয়ে সোনার হাসি হাসলেন নাসরিন আক্তার।
  • ভারতকে হারিয়ে মেয়েদের দলগত রিকার্ভেও সেরা বাংলাদেশ
    থাইল্যান্ডের আর্চারি থেকে আরেকটি সুখবর পেল বাংলাদেশ। রিকার্ভ মিশ্র দ্বৈতের পর মেয়েদের দলগত বিভাগেও ভারতকে হারিয়ে সোনা জিতেছে দল।
  • দিয়া-নাসরিন ফাইনালে ওঠায় নিশ্চিত বাংলাদেশের সোনা
    মেয়েদের রিকার্ভ এককে আলো ছড়িয়েছেন দিয়া সিদ্দিকী ও নাসরিন আক্তার। সব বাধা পেরিয়ে দুজনে উঠেছেন ফাইনালে। তাতে এই ইভেন্টের সোনা ও রুপা-দুটি পদকই নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের।
  • আলোয় রোমান-রুবেল-দিয়া, অন্ধকারে জহির
    ২৩ মে, ২০২১। সুইজারল্যান্ডের লুজানে রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে নেদারল্যান্ডসকে হারাতে পারলেই মিলত সোনার হাসি। যদিও তা হয়নি, কিন্তু আন্তর্জাতিক আঙিনায় রোমান সানা-দিয়া সিদ্দিকী জুটির ওই রুপাই বছরের সেরা সাফল্য। তবে আর্চারিকে ছাপিয়ে বছরের সবচেয়ে আলোচিত-সমালোচিত ছিল অ্যাথলেটিক্স। দেশের দ্রুততম মানব হয়েও টোকিও অলিম্পিকসে মোহাম্মদ ইসমাইলকে অংশ নেওয়ার সুযোগ দেয়নি ফেডারেশন। যাকে সুযোগ দিয়েছিল, সেই জহির রায়হান পারেননি ব্যক্তিগত সেরা টাইমিং পেছনে ফেলতে; উল্টো বছরের শেষ দিকে এসে যৌন কেলেঙ্কারির অভিযোগে হয়েছেন নিষিদ্ধ!
  • স্বপ্ন ভাঙায় ‘শুরুর ভুল’ দেখছেন রুবেল-দিয়া
    রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে উঠেই দুজন দারুণ কীর্ত গড়েছিলেন। হাতছানি ছিল আরও বড় কিছু অর্জনের; বাংলাদেশের প্রথম আর্চার হিসেবে এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপসে সোনা জয়ের। কিন্তু পারেননি মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ও দিয়া সিদ্দিকী। শুরুর দুই সেটে হারানো ছন্দ শেষ সেটে ফিরে পেয়েছিলেন বটে, কিন্তু ততক্ষণে ম্যাচ বেরিয়ে গেছে মুঠো থেকে। স্বপ্ন ভাঙার কারণ হিসেবে দুজনেই পরে বললেন ওই শুরুর ভুলের কথা।
  • ফাইনালে রুবেল-দিয়ার হার
    রিও সু জং ও অলিম্পিক সোনা জয়ী লি সিয়ুং উনের সঙ্গে পেরে ওঠেননি মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ও দিয়া সিদ্দিকী।
  • ইতিহাস গড়তে প্রস্তুত রুবেল-দিয়া
    সামনে ইতিহাস গড়ার হাতছানি, কিন্তু প্রতিপক্ষ যে দক্ষিণ কোরিয়ার জুটি। তাদের একজন আবার রিও দে জেনেইরো অলিম্পিকের সোনাজয়ী। তবে মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ও দিয়া সিদ্দিকী ভড়কে যাচ্ছেন না। অনুভব করছেন না কোনো চাপ। এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপসে দেশের হয়ে প্রথম সোনা জয়ের মিশনে নামতে চান নির্ভার থেকে।
  • টোকিওতে ছোট-ছোট প্রাপ্তি বাংলাদেশের
    বরাবরের মতো টোকিও অলিম্পিকসেও বাংলাদেশের জন্য অংশগ্রহণই মূখ্য হয়ে থাকল। তবে এর মধ্যেও আছে ছোট কিছু প্রাপ্তি; সাঁতারু আরিফুল ইসলাম, জুনাইনা আহমেদ গড়েছেন ব্যক্তিগত সেরা টাইমিং। আর্চারিতে লড়াইয়ের আশা দেখিয়েছেন রোমান সানা ও দিয়া সিদ্দিকী। বাংলাদেশের প্রথম আর্চার হিসেবে অলিম্পিকসে দ্বিতীয় রাউন্ডে গেছেন রোমান। স্বদেশের গত আসরের প্রতিযোগীর চেয়ে বেশি স্কোর করেছেন দিয়া।
  • টোকিও অলিম্পিকস: আশা জাগিয়ে হেরে গেলেন দিয়া
    প্রথম সেটে কষ্টের জয় দিয়ে শুরুর পর দ্বিতীয় সেটে পা হড়কাল দিয়া সিদ্দিকীর। পরে আবারও ঘুরে দাঁড়িয়ে শেষ ষোলোয় ওঠার দারুণ আশাও জাগালেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত টোকিও অলিম্পিকসের রিকার্ভ মহিলা এককের প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন বাংলাদেশের এই আর্চার।
  • মিশ্র দ্বৈত থেকে রোমান-দিয়া জুটির বিদায়
    প্রথম সেট প্রতিরোধহীন। দ্বিতীয় সেটে কিছুটা লড়াইয়ের পর হার। তৃতীয় সেটে শক্তিশালী দক্ষিণ কোরিয়ার সঙ্গে জমজমাট লড়াই করল রোমান সানা-দিয়া সিদ্দিকী জুটি, কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠা যায়নি। রিকার্ভ মিশ্র দ্বৈতের কোয়ার্টার-ফাইনালের আগে ছিটকে গেছে বাংলাদেশ।
  • দিয়ার ইভেন্টে আনের রেকর্ড
    দারুণ প্রাপ্তি দিয়ে টোকিও অলিম্পিক শুরু হলো আন সানের। দক্ষিণ কোরিয়ার এই আর্চার রিকার্ভ মহিলা এককে অলিম্পিক ইতিহাসের ২৫ বছরের পুরান রেকর্ড ভেঙেছেন।
  • টোকিওতে সেরা স্কোর দিয়ার, রোমান ১৭তম
    নিজেকে ছাপিয়ে টোকিও অলিম্পিক শুরু করলেন দিয়া সিদ্দিকী। রিকার্ভ মহিলা এককের র‌্যাঙ্কিং রাউন্ডে ব্যক্তিগত সেরা স্কোরকে ছাপিয়ে গেছেন বাংলাদেশের এই আর্চার।
  • সীমাবদ্ধতা মেনে খোশ মেজাজেই রোমান-দিয়া-বাকিরা
    এবারের পরিস্থিতি একেবারেই ভিন্ন। প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় জেরবার বিশ্ব। অলিম্পিক যখন দুয়ারে টোকিওতে তখন বাড়ছে এই ভাইরাসের সংক্রমণ। অলিম্পিক ঘিরে তাই উচ্ছ্বাস-উন্মাদনা নেই আগের মতো। নানা সীমাবদ্ধতার বেড়াজালে বন্দি অ্যাথলেট, কোচ, কর্মকর্তারা। এই কঠিন বাস্তবতাটুকু মেনে নিয়ে প্রস্তুতি চলছে রোমান-দিয়া-বাকিদের।
  • টোকিও অলিম্পিকে ‘নতুন স্বপ্ন’ বাংলাদেশের
    ছয় অ্যাথলেটের মধ্যে কেবল রোমান সানাই অর্জন করেছেন টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা। এই তারকা আর্চারকে ঘিরে স্বপ্ন দেখছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। টোকিও যাত্রার আগে বিওএর সংবাদ সম্মেলনের ব্যানারের স্লোগানে শোভা পেল সেই বার্তা-নতুন স্বপ্নে অলিম্পিক যাত্রা।
  • খুলেছে অলিম্পিক ভিলেজ, বাংলাদেশ দল যাবে ধাপে ধাপে
    নানা সমালোচনার মধ্যে শেষ পর্যন্ত মাঠে গড়াতে যাচ্ছে টোকিও অলিম্পিক। অ্যাথলেটদের থাকার জায়গা ‘অলিম্পিক ভিলেজ’ খুলে দিয়েছে তারা। বাংলাদেশের অ্যাথলেটরা কয়েক ধাপে যাবে টোকিওতে।
  • আর্চারি বিশ্বকাপ থেকে খালি হাতেই ফিরল বাংলাদেশ
    অলিম্পিকের কোটা প্লেসের আশা ভঙ্গের পর আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-৩ থেকেও কোনো পদক পেল না বাংলাদেশ। দলগত রিকার্ভের পুরুষ ও মহিলা বিভাগের কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে হেরেছেন রোমান-দিয়ারা।
  • আর্চারি বিশ্বকাপের দুই ইভেন্টের শেষ ষোলোয় বাংলাদেশ
    অলিম্পিকের কোটা প্লেসের আশা ভঙ্গের পর আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-৩ এ কিছুটা ছন্দ ফিরে পেলেন বাংলাদেশের আর্চাররা। দলগত রিকার্ভের ছেলে-মেয়ে দুই বিভাগের প্রি কোয়ার্টার-ফাইনালে উঠেছে তারা।
  • ঝরে গেল অলিম্পিক কোটার তিন স্বপ্নই
    মহিলা রিকার্ভ এককে বিউটি রায় ও মেহেনাজ আক্তার মুনিরা আগেই ছিটকে যাওয়ার পর দারুণ লড়াই করলেন দিয়া সিদ্দিকী। কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠেননি তিনি। হেরে গেলেন কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে। তাতে প্যারিসের আসর থেকে অলিম্পিকের কোটা প্লেস পাওয়ার সব আশাই শেষ হয়ে গেল বাংলাদেশের।
  • অলিম্পিক কোটার তিন স্বপ্নের ঝরে গেল দুটি
    রিকার্ভ পুরুষ দলগত বিভাগের পর মহিলা দলগত বিভাগেও ব্যর্থ হল বাংলাদেশ। ফ্রান্সের প্যারিসের অলিম্পিক গেমস ফাইনাল কোয়ালিফিকেশন এবং আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-৩ থেকে যে তিনটি কোটা প্লেস পাওয়ার স্বপ্ন ছিল, তা থেকে দুটি গেল ঝরে।
  • অলিম্পিক কোটার স্বপ্ন নিয়ে প্যারিসে রোমান-দিয়ারা
    গত মে মাসে লুজানের সাফল্য অনুপ্রেরণা জোগাচ্ছে বাংলাদেশকে। এবারের মিশন ফ্রান্সের প্যারিসে হতে যাওয়া অলিম্পিক গেমস ফাইনাল কোয়ালিফিকেশন এবং আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-৩। এ আসরের তিন বিভাগে থেকে টোকিও অলিম্পিকের কোটা প্লেস পাওয়ার সুযোগ ও স্বপ্ন আছে দলের সামনে। তবে কোচ মার্টিন ফ্রেডরিখ সতর্ক। স্বপ্ন পূরণ সহজ হবে না বলে মনে করেন এই জার্মান কোচ।
  • লুজানের অর্জন রোমান-দিয়াদের প্যারিসের অনুপ্রেরণা
    লুজানের আর্চারি বিশ্বকাপ স্টেজ-২ থেকে মিলেছে রিকার্ভ মিক্সড ইভেন্টের রুপা। এবার রোমান সানা ও দিয়া সিদ্দিকীদের সামনের মিশন প্যারিসের আর্চারি ওয়াল্ড কাপ স্টেজ-৩। ঢাকায় ফিরে আর্চারি কোচ মার্টিন ফ্রেডরিখও জানালেন, লুজানের সাফল্য দলকে প্যারিসে অলিম্পিক কোটা পাওয়ার লক্ষ্য পূরণের অনুপ্রেরণা যোগাবে।
  • লুজানে রিকার্ভ মিশ্র দ্বৈতে বাংলাদেশের রুপা
    আর্চারি বিশ্বকাপ স্টেজ-২ এ সোনা জয়ের হাতছানি ছিল বাংলাদেশের সামনে। শুরুটা নড়বড়ে হলেও দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়িয়েছিল রোমান সানা-দিয়া সিদ্দিকী জুটি। কিন্তু পরে আর পেরে ওঠেননি তারা।
  • লুজানে দলগত রিকার্ভে মলিন বাংলাদেশ
    আগের দিন রিকার্ভ মিশ্র দ্বৈতে পদক নিশ্চিত করার আনন্দ সঙ্গী হয়েছিল বাংলাদেশের। এবার সঙ্গী হলো রিকার্ভ পুরুষ ও মহিলা দলগত বিভাগের কোয়ার্টার-ফাইনালের আগে ছিটকে যাওয়ার হতাশা।
  • লুজানে রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে রোমান-দিয়া
    রিকার্ভ ব্যক্তিগত এককের ব্যর্থতার ক্ষতে কিছুটা হলেও প্রলেপ দিলেন রোমান সানা ও দিয়া সিদ্দিকী। রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে উঠেছেন দুজনে। অর্থাৎ আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-২ প্রতিযোগিতায় নিশ্চিত হয়েছে বাংলাদেশের পদক পাওয়া।