• তিতের কাছে ভিনিসিউস ‘২০১৪ সালের নেইমার’
    রিয়াল মাদ্রিদের হয়ে ভিনিসিউস জুনিয়রের উন্নতি নজর না কাড়ার কোনো কারণ নেই। নিশ্চিতভাবেই গত মৌসুমে বিশ্বের সবচেয়ে বেশি উন্নতি করা ফুটবলারদের একজন ছিলেন তরুণ এই ব্রাজিলিয়ান ফরোয়ারার্ড। তাকে দেখে ব্রাজিল কোচ তিতের মনে পড়ছে আরেকজনের নাম, ২০১৪ সালের নেইমার।
  • নেইমারই আমাদের সবচেয়ে বড় তারকা: তিতে
    দলে আছে বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড়। উঠে আসছে দারুণ সম্ভাবনাময় তরুণরা। তবে ব্রাজিল কোচ তিতের কাছে এখনও বড় ভরসা নেইমার। পিএসজি ফরোয়ার্ডকেই তার দলের সবচেয়ে বড় তারকা বলে মনে করেন তিনি।
  • মনে ভয় নিয়ে বিশ্বকাপ জয়ের ছবি আঁকছেন ব্রাজিল কোচ
    আকাশছোঁয়া প্রত্যাশা অনেক সময়ই তৈরি করে বাড়তি চাপ। আর দশজনের মতো এখানে ব্যতিক্রম নন ব্রাজিল কোচ তিতেও। দেশকে ষষ্ঠ বিশ্বকাপ জেতানোর স্বপ্নে বিভোর এই ব্রাজিলিয়ানের মনে উঁকি দিচ্ছে ভয়ও। তবে সত্যিকারের এক সৈনিকের মতোই যুদ্ধে নেমে ভয়কে জয় করতে দৃঢ়প্রতিজ্ঞ তিনি।
  • নেইমারের ওপর নির্ভরশীল নয় ব্রাজিল: তিতে
    ব্রাজিলের এই দলটিতে তারকা খেলোয়াড় আছেন বেশ কয়েকজন। তবে লম্বা সময় ধরেই পাদপ্রদীপের আলো থাকছে কেবল নেইমারের ওপর। অনেকের মতে, পিএসজি তারকার ওপর অতিমাত্রায় নির্ভর লাতিন আমেরিকার দেশটি। দলটির কোচ তিতে অবশ্য তা মানতে নারাজ। তার মতে, ব্রাজিল এখন এককভাবে কারো ওপর ভরসায় থাকার মতো দল নয়।
  • আনচেলত্তির সঙ্গে যেখানে তিতের মিল দেখেন ভিনিসিউস
    বছরের বেশিরভাগ সময় কাটে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তির সঙ্গে কাজ করে। আন্তর্জাতিক বিরতিতে ব্রাজিল জাতীয় দলে যোগ দিয়ে পান তিতের সঙ্গ। অভিজ্ঞ এই দুই কোচের মধ‍্যে একটা জায়গায় দারুণ মিল দেখেন ভিনিসিউস জুনিয়র। তরুণ এই ফরোয়ার্ড বললেন, দুই কোচই তাকে আত্মবিশ্বাস এবং কাজের স্বাধীনতা দেন।
  • ব্রাজিল কোচের চোখে প্রতিটি গ্রুপই কঠিন
    কাতার বিশ্বকাপের ড্রয়ের পর থেকে চলছে নানা বিশ্লেষণ। কোনো গ্রুপকে কেউ কেউ অভিহিত করছে ‘মৃত্যুকূপ’ হিসেবে। আবার কোনোটিকে সহজ গ্রুপ হিসেবে দেখছে অনেকে। তবে ব্রাজিলের কোচ তিতের মতে, প্রতিটি গ্রুপেই সবার জন্য কাজটা হবে কঠিন।
  • আমার আর্সেনালের কোচ হওয়ার খবর মিথ্যা: তিতে
    কাতার বিশ্বকাপের পর ব্রাজিলের কোচের পদে আর থাকবেন না, সম্প্রতি তিতের এই ঘোষণার পর তার ভবিষ্যৎ নিয়ে জল্পনা থেমে নেই। গণমাধ্যমের খবর, তার পরবর্তী গন্তব্য হতে যাচ্ছে আর্সেনাল। তবে খবরটিকে স্রেফ মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন এই ব্রাজিলিয়ান।
  • নিজেদের আঙিনায় ‘শেষ’ ম্যাচ, আবেগাপ্লুত তিতে
    প্রায় ছয় বছর ধরে ব্রাজিল কোচের দায়িত্বে তিতে। এই সময়ে ঘরের মাঠে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা খেলেছে অনেক ম্যাচ। জমা হয়েছে অসংখ্য স্মৃতি। তার কোচিংয়ে নিজেদের মাঠে সম্ভাব্য শেষ ম্যাচটা খেলে ফেলার পর আবেগ ছুঁয়ে যাচ্ছে ৬০ বছর বয়সী এই কোচকে। সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা ঝরে পড়ল তার কণ্ঠে।
  • কাতার বিশ্বকাপের পর ব্রাজিলের কোচ থাকছেন না তিতে
    ব্রাজিলের কোচ হিসেবে ছয় বছরের যাত্রা শেষ হতে যাচ্ছে তিতের। কাতার বিশ্বকাপের পর পাঁচবারের বিশ্ব চাম্পিয়নদের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তিনি।
  • কলম্বিয়ান রেফারি নিয়ে প্রশ্ন ব্রাজিল কোচের
    ম্যাচ শেষ, তবে রয়ে গেছে রেশ। ব্রাজিল ও একুয়েডরের ম্যাচে ফলাফল ছাপিয়ে আলোচনার কেন্দ্রে প্রধান রেফারি ও ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি)। ব্রাজিল কোচ তিতের কাছে রেফারির কিছু সিদ্ধান্ত প্রশ্নবিদ্ধ তো বটেই, প্রশ্ন তুলছেন তিনি রেফারি নিয়োগ নিয়েও। বিশ্বকাপে জায়গা করে নেওয়ার লড়াইয়ে থাকা কলম্বিয়ার একজনকে এরকম ম্যাচ পরিচালনার দায়িত্ব দেওয়া ভালো লাগেনি ব্রাজিল কোচের।
  • ‘অকল্পনীয়’ ভিএআরের ওপর ক্ষুব্ধ তিতে
    ম্যাচ জুড়ে ছিল ফাউলের ছড়াছড়ি। বারবার রেফারির বাঁশিতে থমকে গেছে খেলা। এমন পরিস্থিতিতে রেফারিং করা সহজ নয়। তবে ব্রাজিল কোচের চোখে উতরে গেছেন রেফারি আন্দ্রেস কুইয়া। কিন্তু তিতে কড়া সমালোচনা করেছেন ভিএআর দলের। আর্জেন্টিনার বিপক্ষে পেনাল্টি না পেয়ে ব্রাজিল কোচ প্রশ্ন তুলেছেন তাদের মান নিয়ে।
  • ‘দ্বিতীয়ার্ধে শুধু ব্রাজিল খেলেছে, আর্জেন্টিনা সময় নষ্ট করেছে’
    কোপা-আমেরিকার ফাইনালে জয়ী আর্জেন্টিনাকে অভিনন্দন জানাচ্ছেন চিয়াগো সিলভা। তবে ব্রাজিলের ডিফেন্ডারের মতে, ম্যাচের দ্বিতীয়ার্ধে এক চেটিয়া প্রাধান্য ছিল তাদের। আর্জেন্টিনা স্রেফ সময় কাটানোর চেষ্টা করেছে। ‌একই রকম কথা শোনা গেল ব্রাজিলের কোচ তিতের কণ্ঠেও।
  • তিতের চোখে মেসি-নেইমার যেমন
    ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি মানেই বারুদে উত্তাপে ঠাসা ম্যাচ। উত্তেজনা, আবেগ, শিহরণ, রোমাঞ্চের কমতি নেই একবিন্দু। লাতিন ফুটবল শ্রেষ্ঠত্বের মঞ্চ কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি এই দুই পরাশক্তি। এর ভেতরে আবার আছে আরেক লড়াই; মুখোমুখি সময়ের সেরাদের দুজন লিওনেল মেসি ও নেইমার। এমন শিহরণ জাগানিয়া ম্যাচের আগে ব্রাজিল কোচ তাদের প্রশংসায় পঞ্চমুখ হলেন।
  • অতীতের খরা বা সাফল্য, কিছুই নেই তিতের ভাবনায়
    অতীত নিয়ে তিনি মাথা ঘামাচ্ছেন না মোটেও। কোপা আমেরিকায় আর্জেন্টিনার শিরোপা খরা কিংবা ব্রাজিলের গত আসরের সাফল্য-এসব নিয়েও তার ভাবনা নেই তেমন একটা। মারাকানার ফাইনাল সামনে রেখে ব্রাজিল কোচ জানালেন, অতীত পথ দেখাবে না কোনোভাবে। সাফল্য আসবে কেবল কঠোর পরিশ্রমের হাত ধরে।
  • পরিসংখ্যানে তিতে-লিওনেল স্কালোনি
    কোপা আমেরিকায় ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার স্বপ্নের ফাইনালে লড়াইয়ের ভেতর আছে কত লড়াই। মহারণে মাঠে নেইমার, পাকেতাদের মুখোমুখি হবে মেসি, মার্তিনেসরা। ডাগআউটে তিতে আর লিওনেল স্কালোনির দ্বৈরথ। টানা দ্বিতীয় শিরোপায় চোখ ব্রাজিল কোচ তিতের। আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা কাটানোর ছক কষছেন দলটির কোচ স্কালোনি।
  • পেরুর বিপক্ষে লড়াইটা দারুণ হবে: ব্রাজিল কোচ
    শক্তি-সামর্থ্য-সাম্প্রতিক ফর্ম সব কিছুতে পেরুর চেয়ে যোজন যোজন এগিয়ে ব্রাজিল। কোপা আমেরিকার গ্রুপ পর্বেও তিতের দল পেয়েছিল অনায়াস জয়। এবার তেমন কিছু আশা করছেন না ব্রাজিল কোচ। নেইমার-কাসেমিরোদের সতর্ক করে দিয়ে বলেছেন, ফাইনালে যেতে পেরুর চেয়ে ভালো খেলতে হবে।
  • কঠিন সময়ে ভালো খেলা চিলিকে নিয়ে সাবধানী তিতে
    আগের তিন আসরে শিরোপা ভাগ করে নেওয়া দুই দলের লড়াই। তাই গ্রুপ পর্ব চিলির খুব একটা ভালো না কাটলেও তাদের নিয়ে সাবধানী ব্রাজিল কোচ তিতে। তার মতে, কঠিন সময়েই সেরাটা বের হয়ে আসে চিলির খেলোয়াড়দের।
  • একুয়েডরের বিপক্ষে নেইমারদের ‘বোঝাপড়া বাড়ানোর’ ম্যাচ
    টানা তিন জয়ে নিশ্চিত হয়েছে পরের রাউন্ড। এমনকি গ্রুপের শীর্ষে থাকাও। তবু একুয়েডরের বিপক্ষে ম্যাচটি সমান গুরুত্ব পাচ্ছে ব্রাজিল কোচ তিতের কাছে। লক্ষ্য মোমেন্টাম ধরে রাখা এবং খেলোয়াড়দের মাঝে বোঝাপড়া বাড়ানো।
  • ফাইনালের আগে মারাকানার মাঠ ভালো হওয়ার আশা দেখেন না তিতে
    ব্রাজিলের নাজুক করোনাভাইরাস পরিস্থিতির মাঝে কোপা আমেরিকার আয়োজন নিয়ে প্রশ্ন তো আছেই। সঙ্গে ‘খুব বাজে’ মাঠে ম্যাচ আয়োজন করার সমালোচনাও হয়েছে সঙ্গী। নিল্তন সান্তোসের ‘অনুপোযোগী’ মাঠ নিয়ে আগেই প্রশ্ন তুলেছেন আর্জেন্টিনার কোচ ও অধিনায়ক, ব্রাজিলের কোচ-খেলোয়াড় সহ অনেকে। এবার আলোচনায় ফাইনালের ভেন্যু মারাকানা। শিরোপা লড়াইয়ের আগেই এটিকে ঠিক করে ফেলা হবে, কনমেবল জোর দিয়ে বললেও ভরসা পাচ্ছেন না ব্রাজিলের কোচ তিতে।
  • কোপা আমেরিকার মাঠের সমালোচনায় ব্রাজিল কোচও
    কোপা আমেরিকার শুরু থেকেই নিল্তন সান্তোসের মাঠ নিয়ে চলছে সমালোচনা। প্রশ্ন তুলছিলেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। ফুটবল খেলার অনুপযোগী বলে মন্তব্য করেছিলেন দলটির কোচ লিওনেল স্কালোনি। প্রায় একই সুর ব্রাজিল কোচ তিতের কণ্ঠেও।
  • কলম্বিয়া ম্যাচেও দলে পরিবর্তনের আভাস দিলেন ব্রাজিল কোচ
    দল জয়রথে থাকলেও একই একাদশ নিয়ে খেলছে না ব্রাজিল। প্রতি ম্যাচে পরিবর্তনের ধারা ধরে রাখার কথা জানালেন দলটির কোচ তিতে। জানালেন, কোপা আমেরিকায় কলম্বিয়ার বিপক্ষে আসছে ম্যাচে বদল আসবে শুরুর একাদশে।
  • প্রথমার্ধের পারফরম্যান্সে হতাশ ব্রাজিল কোচ
    শুরুতে গোলের দেখা পেলেও পেরুকে চেপে ধরতে পারেনি ব্রাজিল। দ্বিতীয়ার্ধে এভেরতন রিভেইরো ও রিশার্লিসন নামার পর দলের আক্রমণে গতি বাড়ে। পেরুকে উড়িয়ে দিয়ে কোপা আমেরিকায় টানা দ্বিতীয় জয় তুলে নেয় দল। বড় জয়ের তৃপ্তি আছে তিতের। তবে ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় প্রথমার্ধের পারফরম্যান্স নিয়ে হতাশাও জানালেন ব্রাজিল কোচ।
  • নেইমারের সীমানা কোচের অজানা
    ভেনেজুয়েলা ম্যাচের পর নেইমারের সৃষ্টিশীলতার প্রশংসায় মেতেছিলেন। পেরুকে উড়িয়ে দেওয়া ম্যাচের পর আবারও প্রিয় শিষ্যর স্তুতিতে নামলেন ব্রাজিল কোচ তিতে। বললেন, এভাবে ছুটতে থাকলে নেইমার কোথায় পৌঁছাবেন, তা তিনি নিজেও জানেন না।
  • ব্রাজিলে কোপা আয়োজনে না করেছিলাম: তিতে
    করোনাভাইরাসের নাজুক পরিস্থিতিতে দেশের মানুষের বিরোধীতা ও তীব্র সমালোচনার পরও ব্রাজিলে শুরু হতে যাচ্ছে কোপা আমেরিকা। টুর্নামেন্ট শুরুর আগের দিন আবারও কনমেবলের সমালোচনা করে এ নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করলেন ব্রাজিল কোচ। আনুষ্ঠানিক ঘোষণা আসার আগেই দেশটিতে মহাদেশীয় প্রতিযোগিতাটি আয়োজন করতে নিষেধ করেছিলেন বলে জানালেন তিনি।
  • কোপায় খেলবেন কাসেমিরো-নেইমাররা?
    গণমাধ্যমে জোর গুঞ্জন, দেশে কোভিড-১৯ মহামারীর নাজুক পরিস্থিতির মধ্যে কোপা আমেরিকায় খেলতে চান না ব্রাজিল দলের অনেকে। তবে খবরের সত্যতা জানতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন। ব্রাজিলের কোচ তিতে জানালেন, বিশ্বকাপ বাছাইপর্বে সামনের দুটি ম্যাচ শেষে কোপা নিয়ে নিজেদের অবস্থান খোলাসা করবেন তারা।
  • ‘ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচই একটি প্রতিযোগিতা’
    যে ম্যাচের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন ফুটবলপ্রেমীরা, সেই ম্যাচ দুয়ারে। চলতি মাসেই মুখোমুখি হবে লাতিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। উপলক্ষ কাতার বিশ্বকাপের বাছাই। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই ব্রাজিল কোচ তিতের কাছে পাচ্ছে বাড়তি গুরুত্ব। বাছাইয়ের চেয়েও বড় করে দেখছেন আর্জেন্টিনা ম্যাচকে।
  • পেলে-রোনালদোর সঙ্গে নেইমারের তুলনায় আপত্তি তিতের
    দলের খুব প্রয়োজনের সময় জ্বলে ওঠা নেইমারকে প্রশংসায় ভাসিয়েছেন তিতে। দেশের সময়ের সবচেয়ে বড় তারকার উপর তার অগাধ আস্থা। তবে পেলে-রোনালদোর মতো কিংবদন্তিদের সঙ্গে নেইমারের তুলনায় আপত্তি আছে ব্রাজিল কোচের।
  • নেইমার অপরিহার্য তবে অপূরণীয় নয়: তিতে
    নেইমার এখনও ব্রাজিলের আক্রমণভাগের সেরা অস্ত্র। তিতের কাছে তিনি অপরিহার্য, কিন্তু অপূরণীয় নন। দলের সবচেয়ে বড় তারকাকে ছাড়া খেলা নিয়ে উদ্বিগ্নও নন ব্রাজিল কোচ।  
  • ব্রাজিল কোচকে চুপ করতে বললেন মেসি!
    যতই প্রীতি ম্যাচ হোক, লড়াইটা যখন ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যে তখন পাল্টে যায় আবহ। সাম্প্রতিক সময়ে মাঠের বাইরের বিভিন্ন ঘটনার কারণে এমনিতেই ম্যাচটিকে ঘিরে উন্মাদনা বেড়েছিল বহুগুণে। সেসবের বশেই কি না, ম্যাচের এক পর্যায়ে তেতে উঠলেন লিওনেল মেসি, প্রতিপক্ষের কোচ তিতেকে চুপ করতে বললেন আর্জেন্টিনা অধিনায়ক।
  • আর্জেন্টিনাকে দেওয়া পেনাল্টির সিদ্ধান্তটি ভুল: ব্রাজিল কোচ
    ম্যাচের শুরুর দিকে লিওনেল মেসির পার্থক্য গড়ে দেওয়া একমাত্র গোলটির উৎস পেনাল্টির সিদ্ধান্তটি সঠিক নয় বলে মনে করছেন ব্রাজিল কোচ তিতে।
  • ব্রাজিল ফুটবল ফেডারেশনের কড়া সমালোচনায় তিতে
    আন্তর্জাতিক সূচির সঙ্গে তাল মিলিয়ে না চলার জন্য ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের কড়া সমালোচনা করেছেন দলটির কোচ তিতে। দেশটির লিগে ও অন্য প্রতিযোগিতায় গুরুত্বপূর্ণ ম্যাচ থাকা সত্ত্বেও ক্লাবগুলো থেকে খেলোয়াড় নেওয়ায় খারাপ লাগছে ব্রাজিল কোচের।
  • বিশ্বের সেরা তিনের একজন নেইমার: ব্রাজিল কোচ
    নেইমার এখনও ব্রাজিল জাতীয় দলের গুরুত্বপূর্ণ অংশ বলে জানিয়েছেন তিতে। পিএসজির তারকা ফরোয়ার্ডকে বিশ্বের সেরা তিন ফুটবলারের একজন বলে মনে করেন ব্রাজিল কোচ।
  • মেসিকে হার মেনে নিতে বললেন ব্রাজিল কোচ
    কোপা আমেরিকায় দুর্নীতি ও রেফারিংয়ের মান নিয়ে কড়া অভিযোগ তোলা আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসির সমালোচনা করেছেন ব্রাজিলের কোচ তিতে। শিরোপা জেতার পর বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে বলেছেন হার মেনে নিতে।
  • মেসিকে আটকে রাখতে সফল ব্রাজিল: তিতে
    লিওনেল মেসিকে পুরোপুরি নিষ্ক্রিয় করা সম্ভব নয়-ম্যাচের আগে মন্তব্য করেছিলেন তিতে। তবে মাঠের লড়াইয়ে পাঁচবারের বর্ষসেরা ফুটবলারকে ব্রাজিল অনেকটাই আটকে রাখতে পেরেছে বলে মনে করেন দলটির কোচ।
  • মেসিকে নিষ্ক্রিয় করা সম্ভব নয়: তিতে
    আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসিকে পুরোপুরি নিষ্ক্রিয় করা সম্ভব নয় বলে মনে করেন ব্রাজিল কোচ তিতে। কোপা আমেরিকার সেমি-ফাইনাল সামনে রেখে স্বাগতিক দলের কোচ জানালেন শুধু মেসি নয়, আর্জেন্টিনাকে আটকে রাখার পরিকল্পনার কথা।
  • আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার আগে নির্ঘুম রাত ব্রাজিল কোচের
    কোচ হিসেবে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের উত্তাপ তিনি আগেও টের পেয়েছেন তিনবার। কোপা আমেরিকার সেমি-ফাইনাল সামনে রেখে আবারও টের পাচ্ছেন। এবার প্রত্যাশার চাপ বেশি হওয়ায় ঠিকঠাক ঘুমাতে পারেননি বলে ব্রাজিল কোচ তিতে নিজেই জানিয়েছেন।
  • মাঠের দোষ দিচ্ছেন ব্রাজিল কোচ
    প্যারাগুয়েকে টাইব্রেকারে হারানোর পর মাঠের কড়া সমালোচনা করেছেন কোপা আমেরিকার স্বাগতিক ব্রাজিলের কোচ তিতে।
  • প্যারাগুয়ের বিপক্ষে কাসেমিরোর জায়গায় ব্রাজিল একাদশে আলান
    প্যারাগুয়ের বিপক্ষে কোয়ার্টার-ফাইনালে নিষেধাজ্ঞার কারণে কাসেমিরোকে পাচ্ছে না ব্রাজিল। রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডারের জায়গায় শুরুর একাদশে নাপোলির আলানকে খেলানোর কথা জানিয়েছেন কোচ তিতে।
  • শেষ আটে প্যারাগুয়েকে পেয়ে ব্রাজিলের টাইব্রেকার ভীতি
    টাইব্রেকারে জিতে কোপা আমেরিকার ২০১১ ও ২০১৫ সালের আসর থেকে ব্রাজিলকে ছিটকে দিয়েছিল প্যারাগুয়ে। এবারও কোয়ার্টার-ফাইনালে দুই দল মুখোমুখি হওয়ায় অতীতের ওই প্রসঙ্গ আসছে ঘুরেফিরে। ব্রাজিল কোচ তিতেও জানালেন টাইব্রেকার নিয়ে তার ভয়ের কথা।
  • ব্রাজিলের অন্যতম সেরা ম্যাচ: তিতে
    পেরুকে গুঁড়িয়ে দেওয়া ম্যাচে ব্রাজিলের পারফরম্যান্সকে এই দলের অন্যতম সেরা বলে মনে করছেন ব্রাজিল কোচ তিতে।
  • সমর্থকদের পাশে চান ব্রাজিল কোচ
    সমর্থকদের দুয়ো দেওয়ার কারণ বুঝতে পারছেন তিতে। আরও উন্নতি করার প্রতিশ্রুতি দিয়ে তাদের পাশে থাকার আহ্বানও জানিয়েছেন ব্রাজিল কোচ।
  • সমর্থকদের দুয়ো মেনে নিলেন ব্রাজিল কোচ
    বলিভিয়ার বিপক্ষে জেতা ম্যাচে প্রথমার্ধে ব্রাজিলের নিষ্প্রাণ খেলা দেখে দুয়ো দিয়েছিলেন সমর্থকরা। ভেনেজুয়েলার সঙ্গে ড্র ম্যাচ শেষে ঘরের মাঠে আবার দুয়ো শুনল কৌতিনিয়োরা। কোচ তিতে অবশ্য সমর্থকদের এই বিরূপ মনোভাব মেনে নিয়েছেন।
  • ব্রাজিলের খেলায় মন ভরেনি সমর্থকদের
    দুর্বল বলিভিয়ার বিপক্ষে কাঙ্ক্ষিত জয় দিয়ে কোপা আমেরিকা শুরু করেছে ব্রাজিল। তবে নিজেদের মাঠে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের নিস্প্রভ খেলায় খুশি হতে পারেননি সমর্থকরা। এমনকি দুয়োও শুনতে হয়েছে তিতের দলকে।
  • নেইমার নয়, দলের মনোযোগ কোপা আমেরিকায়: তিতে
    চোট পাওয়া নেইমারকে নিয়ে গণমাধ্যমের মাতামাতিতে নয়, কোপা আমেরিকা জয়ের দিকে দলের মনোযোগ বলে জানিয়েছেন ব্রাজিল কোচ তিতে।
  • বলিভিয়া ম্যাচে ব্রাজিলের শুরুর একাদশে নেই আর্থার
    বলিভিয়ার বিপক্ষে ব্রাজিলের কোপা আমেরিকায় প্রথম ম্যাচের শুরুর একাদশে থাকছেন না চোট থেকে পুরোপুরি সেরে ওঠার পথে থাকা আর্থার। তবে তার মাঝমাঠের সতীর্থ কাসেমিরো জানিয়েছেন, চেনা আঙিনায় ফিরে বিশেষ কিছু করতে চান তিনি।
  • নেইমার দলে অপরিহার্য কিন্তু অপূরণীয় নয়: তিতে
    ধর্ষণের অভিযোগ ওঠার পর ব্রাজিল তারকা নেইমার এখন ভিডিও প্রকাশ করা নিয়েও নতুন করে আইনি ঝামেলায় পড়ার মুখে আছেন। এসব ঘটনা নিয়ে আগেভাগে কোনো অভিমত দিতে চান না জাতীয় দল কোচ তিতে। কিন্তু জানিয়ে দিয়েছেন, পিএসজি ফরোয়ার্ড জাতীয় দলে অপরিহার্য কিন্তু অপূরণীয় নয়।
  • কোপা আমেরিকায় ভালো ছন্দের নেইমারের প্রত্যাশায় তিতে
    চোট কাটিয়ে মাঠে ফেরা নেইমার ঘরের মাঠে হতে যাওয়া কোপা আমেরিকায় ভালো ছন্দে থাকবেন বলে আশা করেছেন ব্রাজিলের কোচ তিতে।
  • প্রথমার্ধ ডুবিয়েছে ব্রাজিলকে: তিতে
    ফিফা র‌্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে থাকা পানামার সঙ্গে অপ্রত্যাশিতভাবে ড্র করার জন্য প্রথমার্ধে দলের বাজে পারফরম্যান্সকে দায় দিচ্ছেন ব্রাজিলের কোচ তিতে।
  • নেইমারের চোট নিয়ে চিন্তায় ব্রাজিল কোচ
    গত বছরের চোট পাওয়ার জায়গায় পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার আবারও আঘাত পাওয়ায় তার ফিটনেস নিয়ে চিন্তায় পড়েছেন ব্রাজিলের কোচ তিতে।
  • ‘কোপা আমেরিকার ফাইনালে উঠতেই হবে ব্রাজিলকে’
    আগামী বছর ঘরের মাঠে কোপা আমেরিকায় ব্রাজিল ন্যূনতম ফাইনালে পৌঁছাতে না পারলে যে কোনো ফলকেই ব্যর্থতা হিসেবে দেখা হবে বলে মনে করেন দলটির কোচ তিতে।
  • আর্জেন্টিনার চেয়ে ভালো খেলেছে ব্রাজিল: তিতে
    শেষ সময়ের গোলে আর্জেন্টিনাকে হারানোর পর ব্রাজিল কোচ তিতে দাবি করেছেন, তার দলই ভালো খেলেছে।
  • ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ কখনোই প্রীতি হয় না: তিতে
    সৌদি আরবের বিপক্ষে দলের পারফরম্যান্সে সন্তুষ্ট নন ব্রাজিলের কোচ তিতে। পরের ম্যাচ চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে বলে নিজেদের খেলায় আরও উন্নতি চান তিনি। কোচের সঙ্গে একমত অধিনায়ক নেইমারও।
  • অধিনায়কত্বকে ইতিবাচক ভাবছেন নেইমার
    ব্রাজিলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব নিজের জন্য ভালো হবে বলে মনে করছেন নেইমার। রাশিয়া বিশ্বকাপের ব্যর্থতার জন্য সমর্থকদের কাছে ক্ষমাও চেয়েছেন এই ফরোয়ার্ড।
  • নেইমারের আচরণ প্রশংসার দাবিদার: তিতে
    বিশ্বকাপে ফাউলকে অতিরঞ্জিত করার চেষ্টার জন্য সমালোচনা সইতে হয়েছে নেইমারকে। অথচ ব্রাজিল কোচ তিতে মনে করছেন, মাঠের আচরণের জন্য প্রশংসা করা উচিত তারকা এই ফরোয়ার্ডের।
  • ব্রাজিল দলে বার্সেলোনার আর্থার
    যুক্তরাষ্ট্র ও এল সালভাদরের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য তারুণ্য নির্ভর দল গড়েছেন ব্রাজিল কোচ তিতে। ডাক পেয়েছেন বার্সেলোনার আর্থার ও ম্যানচেস্টার ইউনাইটেডের আন্দ্রেয়াস পেরেইরা।
  • কাতার বিশ্বকাপ পর্যন্ত ব্রাজিলের কোচ তিতে
    রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল ভালো না করতে পারলেও প্রধান কোচের ওপর ভরসা রাখল দেশটির ফুটবল ফেডারেশন। ২০২২ সালের কাতার বিশ্বকাপ পর্যন্ত নেইমারদের দায়িত্বে থাকছেন তিতে।
  • নেইমারের আশা থেকে যাবেন তিতে
    রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল প্রত্যাশিত সাফল্য না পেলেও দলটির তারকা ফরোয়ার্ড নেইমারের আশা কোচের দায়িত্বে থেকে যাবেন তিতে।
  • কাতার বিশ্বকাপে তিতেকেই ব্রাজিল কোচ দেখতে চান কাকা
    রাশিয়া বিশ্বকাপের শেষ আট থেকে ব্রাজিল ছিটকে গেলেও পরের আসরে কোচ হিসেবে তিতেকেই দেখতে চান দেশটির সাবেক মিডফিল্ডার কাকা। বিশ্বকাপ জয়ী এই ফুটবলার মনে করেন, চার বছর সময় পেলে দলের ভুল-ত্রুটি শোধরাতে পারবেন তিতে।
  • ব্রাজিলের জন্য খুবই খারাপ ফল: রোনালদো
    কোয়ার্টার-ফাইনাল থেকে ব্রাজিল বিদায় নেওয়ায় আশাভঙ্গের যন্ত্রণায় পুড়ছেন রোনালদো। সেলেসাওদের জন্য এটা খুবই খারাপ ফল বলে মনে হচ্ছে তার। তবে হতাশ হলেও ব্রাজিলের দুটি বিশ্বকাপ জয়ী দলের সদস্যের আশা, দলের সঙ্গে থেকে যাবেন কোচ তিতে।
  • ব্রাজিল কোচের কাছে ‘আনন্দদায়ক’ এক ম্যাচ
    ম্যাচের ফলে অবশ্যই হতাশ তিতে। তবে রাশিয়া বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে দ্বৈরথটি ফুটবলপ্রেমীদের জন্য ‘আনন্দদায়ক’ এক ম্যাচ হয়েও থাকছে বলে জানিয়েছেন ব্রাজিল কোচ।
  • বেলজিয়ামের বিপক্ষে ফিরছেন মার্সেলো
    বেলজিয়ামের বিপক্ষে কোয়ার্টার-ফাইনালে লেফট ব্যাক মার্সেলো শুরুর একাদশে ফিরছেন বলে নিশ্চিত করেছেন ব্রাজিলের কোচ তিতে। এছাড়া রবের্তো ফিরমিনোর পরিবর্তে একাদশে গাব্রিয়েল জেসুসকে রাখার ব্যাখ্যাও দিয়েছেন তিনি।
  • ব্রাজিল কোচের কাছে বেলজিয়ামও ফেভারিট
    তিতের দৃষ্টিতে রাশিয়া বিশ্বকাপ জয়ে ফেভারিট দলগুলোর মধ্যে আছে বেলজিয়াম। তাই কোয়ার্টার-ফাইনালে রবের্ত মার্তিনেসের দলের বিপক্ষে ম্যাচটি জমজমাট হবে বলে মনে করেন ব্রাজিল কোচ।
  • নেইমার যা খেলছেন তাতেই খুশি তিতে
    রাশিয়া বিশ্বকাপে এখনও নেইমার নিজের সেরাটা মেলে ধরতে পারেননি। তবে যতটুকু পেরেছেন তাতেই খুশি ব্রাজিলের কোচ তিতে।
  • ব্রাজিলের সবচেয়ে শক্তিশালী দিক ‘ভারসাম্য’
    নেইমার দলকে এগিয়ে নিলেন। ব্যবধান দ্বিগুণ করলেন বদলি নামা ফরোয়ার্ড রবের্ত ফিরমিনো। মেক্সিকোকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ওঠার পর ব্রাজিল কোচ তাই বললেন, ভারসাম্যই তার দলের সবচেয়ে শক্তিশালী দিক।
  • মেক্সিকোর বিপক্ষে নেই ব্রাজিলের মার্সেলো
    মেক্সিকোর বিপক্ষে ব্রাজিল একাদশে চোটে পড়া মার্সেলো থাকবে না বলে জানিয়েছেন কোচ তিতে।
  • ‘সেরা ছন্দে ফিরেছে নেইমার’
    চোটের কারণে নেইমারের রাশিয়া বিশ্বকাপের প্রস্তুতি বাধাগ্রস্থ হয়েছিল। তবে মেক্সিকোর বিপক্ষে শেষ ষোলোর ম্যাচের আগে তারকা এই ফরোয়ার্ড সেরা ছন্দে ফিরেছে বলে জানিয়েছেন ব্রাজিল কোচ তিতে।
  • প্রত্যাশায় বাঁধ দেওয়ার পরামর্শ তিতের
    গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে উঠে ষষ্ঠ বিশ্বকাপ জয়ের সম্ভাবনায় সমর্থকদের আশাবাদী করে তুলেছে ব্রাজিল। তবে তাদের প্রত্যাশায় বাঁধ দেওয়ার পরামর্শ দিয়েছেন কোচ তিতে।
  • নেইমাররাই প্রত্যাশা বাড়িয়েছে: তিতে
    ব্রাজিল কোচ তিতে মনে করেন বিশ্বকাপ বাছাই আর প্রস্তুতি ম্যাচে নেইমার-কৌতিনিয়োদের দাপুটে পারফর‌ম্যান্স ব্রাজিল সমর্থকদের প্রত্যাশা অনেক উচুঁতে তুলে দিয়েছে। কিন্তু বাছাই পর্ব ও প্রস্তুতি ম্যাচ আর বিশ্বকাপ যে আলাদা সেটাও মনে করিয়ে দিয়েছেন ব্রাজিল কোচ।
  • ‘নেইমারের কান্না দুর্বলতার লক্ষণ নয়’
    কোস্ট রিকার বিপক্ষে শেষ মুহূর্তে জয়ের পর নেইমারের কান্নায় ভেঙে পড়া ‘দুর্বলতার লক্ষণ নয়’ বলে জানিয়েছেন ব্রাজিল কোচ তিতে।
  • নেইমারের কাঁধে ব্রাজিলের দায়িত্ব দিচ্ছেন না তিতে
    চোট থেকে সেরে ওঠার পর এখনও শতভাগ ফিটনেস ফিরে পাননি নেইমার। তাই বিশ্বকাপে সাফল্য পেতে পুরো দায়িত্ব তারকা এই ফরোয়ার্ডের কাঁধে চাপানো উচিত হবে না বলে মনে করেন ব্রাজিল কোচ তিতে।
  • জার্মানি নয়, ব্রাজিলের ভাবনা এখন সার্বিয়া ম্যাচ ঘিরে
    রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোয় উঠলে ব্রাজিলের সম্ভাব্য প্রতিপক্ষ হতে পারে জার্মানি। তবে সার্বিয়ার বিপক্ষে ম্যাচে সামনে রেখে ব্রাজিল কোচ তিতে জানিয়েছেন, আপাতত গ্রুপের শেষ ম্যাচ নিয়ে ভাবছেন তিনি।
  • ব্রাজিল একাদশে পরিবর্তন আনছেন না তিতে
    নেইমার, ফিলিপে কৌতিনিয়ো ও কাসেমিরোর নামের পাশে একটি করে হলুদ কার্ড আছে। তবে ব্রাজিল কোচ তিতে জানিয়েছেন, সার্বিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের একাদশে কোনো পরিবর্তন আনবেন না তিনি।
  • চোটে পড়েছেন ব্রাজিল কোচ
    খেলোয়াড়দের চোটে পড়া খুব নিয়মিত ঘটনা হলেও কোচদের ক্ষেত্রে তা বিরলই বটে। তবে রাশিয়া বিশ্বকাপে তা বলা যাচ্ছে না। ইংল্যান্ডের গ্যারেথ সাউথগেটের পর এবারে চোটে পড়েছেন ব্রাজিলের কোচ তিতে।
  • ওটা পেনাল্টি ছিল: ব্রাজিল কোচ
    কোস্টা রিকার বিপক্ষে ম্যাচে পাওয়া পেনাল্টি বাতিল হওয়া নিয়ে ক্ষোভ ঝেড়েছেন তিতে। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় ব্রাজিল কোচ দাবি, ওটা পেনাল্টি ছিল।
  • নেইমার একা ব্রাজিলের দায়িত্ব নিতে পারবে না: তিতে
    নেইমারের ছোট কাঁধে খুব বেশি দায়িত্বের বোঝা না চাপাতে ব্রাজিল সমর্থকদের সতর্ক করে দিয়েছেন কোচ তিতে।
  • নেইমারকে খেলার স্টাইল বদলাতে বলেননি তিতে
    নেইমারকে আরও বেশি দল অন্ত:প্রাণ হতে তার সহজাত খেলার ধরন বদলাতে বলেননি বলে জানিয়েছেন ব্রাজিল কোচ তিতে।
  • পুরো ফিট হতে কমপক্ষে ৫ ম্যাচ লাগবে নেইমারের: তিতে
    পুরোপুরি ফিট হতে নেইমারের কমপক্ষে পাঁচ ম্যাচ লাগবে বলে মনে করেন ব্রাজিলের কোচ তিতে।
  • উদ্বেগ হানা দিয়েছিল দলে: ব্রাজিল কোচ
    নেইমার, পাওলিনিয়ো, ফিরমিনো সবাই ছিলেন সুযোগ নষ্টের মিছিলে। একটা সুযোগ কাজে লাগাতে পেরেছিলেন ফিলিপে কৌতিনিয়ো। কিন্তু শেষ রক্ষা হয়নি। সুইজারল্যান্ডের সঙ্গে ড্রয়ের পর ব্রাজিল কোচ তিতের দাবি, দলে উদ্বেগ হানা দেওয়ায় প্রত্যাশিত খেলাটা খেলতে পারেনি তার শিষ্যরা।
  • নেইমারের ‘সীমানা’ জানা নেই তিতের
    নেইমারের খেলায় নেই এতটুকু ছন্দপতন। মাঝে যে চোটের জন্য অনেক দিন খেলার বাইরে ছিলেন তা বোঝার কোনো উপায় নেই। পায়ের চোট খেলায় ফেলতে পারেননি কোনো প্রভাব। শিষ্যের দারুণ ফুটবলে মুগ্ধ ব্রাজিল কোচ তিতে বুঝতেই পারছেন না তারকা ফরোয়ার্ডের সাফল্যের সম্ভাব্য সীমানা।
  • রিয়ালের সঙ্গে যোগাযোগের খবর নাকচ করলেন তিতে
    রিয়াল মাদ্রিদের দায়িত্ব নিতে ক্লাবটির সঙ্গে আলোচনা করার খবর উড়িয়ে দিয়েছেন ব্রাজিলের কোচ তিতে।
  • নেইমারের দুর্দান্ত প্রত্যাবর্তনে বিস্মিত তিতে
    চোটের কারণে তিন মাসেরও বেশি সময় ছিলেন মাঠের বাইরে। অনুশীলনে ফিরেছেনও খুব বেশি দিন নয়। নেইমারের পুরনো রূপে ফেরা নিয়ে তাই শঙ্কা ছিলই। তবে ক্রোয়েশিয়ার বিপক্ষে বদলি নেমে যেমন খেললেন তাতে সংশয় অনেকটাই কেটে গেছে। দলের সেরা খেলোয়াড়ের পারফরম্যান্সে রীতিমত অবাক ব্রাজিল কোচ তিতে।
  • ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলবে নেইমার: তিতে
    ব্রাজিল সমর্থকদের দারুণ এক সংবাদ দিয়েছেন তিতে। ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দলের সেরা তারকা নেইমার খেলবেন বলে নিশ্চিত করেছেন ব্রাজিল কোচ।
  • চোটাক্রান্ত আলভেসকে অনেক ভালোবাসা ব্রাজিল কোচের
    চোটের কারণে রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া ব্রাজিলের ডিফেন্ডার দানি আলভেসের প্রতি সমবেদনা প্রকাশ করে অনেক অনেক ভালোবাসা জানিয়েছেন দলটির কোচ তিতে।
  • নেইমার ছাড়া ‘খেলতে শিখছে’ ব্রাজিল
    নেইমারকে ছাড়াই রাশিয়া ও জার্মানির বিপক্ষে জেতা ব্রাজিল দলের শক্তির গভীরতায় মুগ্ধ কোচ তিতে।
  • ৭-১ এর ‘ভূত’ এখনও তাড়া করে ব্রাজিলকে
    চার বছর আগে দেশের মাটিতে বিশ্বকাপের সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার ঘটনা এখনও ব্রাজিলকে তাড়া করে ফেরে বলে জানিয়েছেন কোচ তিতে।
  • তিতের চোখে বিনয়ী কিন্তু লড়াকু কৌতিনিয়ো
    দলের সেরা তারকা নেইমারকে ছাড়া খেলতে নামা ব্রাজিলকে গোলের জন্য ভুগতে হয়নি। মিরান্দা-পাওলিনিয়ো-কৌতিনিয়ো মিলে গোল এনে দিয়েছেন। রাশিয়াকে প্রীতি ম্যাচে উড়িয়ে দেওয়ার পর ব্রাজিল কোচ তিতে আলাদাভাবে প্রশংসা করেছেন কৌতিনিয়োকে।
  • ‘অতীত ভুলে জার্মানির মুখোমুখি ব্রাজিল’
    গত বিশ্বকাপে বেলো হরিজন্তেতে জার্মানির কাছে ৭-১ গোলের ভরাডুবির ক্ষত মনে রাখতে চাইছেন না তিতে। ব্রাজিল কোচের কাছে সেটা এখন অতীত। জার্মানির বিপক্ষে প্রীতি ম্যাচ সামনে রেখে দিয়েছেন লড়াকু ফুটবল খেলার প্রতিশ্রুতি।
  • নেইমারের অভাব পূরণ হবে না: তিতে
    নেইমারের অভাব কোনোভাবেই পূরণীয় নয়; রাশিয়া ও জার্মানির সঙ্গে প্রীতি ম্যাচের আগে জানালেন ব্রাজিলের কোচ তিতে।
  • ব্রাজিল কোচে মুগ্ধ পেলে
    ব্রাজিল দলে তিতের কোচিংয়ের প্রশংসা করেছেন পেলে। দেশটির ফুটবল কিংবদন্তির মতে, বর্তমান সময়ে এই দলে কোচিং করানোটা আগের চেয়ে কঠিন।
  • নেইমারকে নিয়ে ঝুঁকি নিতে নারাজ তিতে
    বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার নেইমারকে ঘিরে ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা জয়ের স্বপ্ন দেখছে ব্রাজিল। তবে স্বপ্ন বাস্তবায়নে দলের সেরা খেলোয়াড়কে নিয়ে কোনোরকম ঝুঁকি নিতে চান না কোচ তিতে।
  • স্পেন-ইংল্যান্ডের মুখোমুখি হতে হবে ভেবে প্রস্তুতি নিচ্ছে ব্রাজিল
    রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়লেও দলের প্রস্তুতি নিয়ে সতর্ক কোচ তিতে।
  • বিশ্বকাপ নিয়ে সতর্ক ব্রাজিল কোচ
    রাশিয়া বিশ্বকাপের শুরুতে চলার পথটা বলতে গেলে মসৃণই পাচ্ছে ব্রাজিল। কিন্তু দলটির কোচ তিতে খুব সাবধানী। বাছাইয়ে বড় দলগুলোর ছিটকে পড়ার একাধিক উদাহরণ টেনে নেইমারদের আরও উন্নতির তাগিদ দিচ্ছেন তিনি।
  • ইতালির ব্যর্থতা থেকে শিক্ষা নিতে বললেন ব্রাজিল কোচ
    রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে ইতালির ব্যর্থতায় সবাইকে সতর্ক করে দিয়ে ব্রাজিল কোচ তিতে জানিয়েছেন, এতে বোঝা গেল বাছাই পর্ব কত কঠিন; এখানে খ্যাতির কোনো মূল্য নেই। 
  • প্রীতি ম্যাচে বিশ্বকাপের মতো খেলবে ব্রাজিল
    প্রীতি ম্যাচগুলো হালকাভাবে না নিতে শিষ্যদের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রাজিল কোচ তিতে।
  • নেইমার নয়, ব্রাজিল কোচের ভোট পেলেন রোনালদো
    বিশ্বসেরা ফুটবলার বেছে নেওয়ার প্রশ্নে শিষ্য নেইমার নয়, ব্রাজিল কোচ তিতের পছন্দ ছিল ক্রিস্তিয়ানো রোনালদো। আর বরাবরের মতো এবারও সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও রোনালদো একে অপরকে সেরা মানেননি। এমনকি প্রতিপক্ষকে সেরা তিনের মধ্যেই রাখেননি তারা।
  • বিশ্বকাপে ফেভারিট ব্রাজিল: তিতে
    দাপটের সঙ্গে বাছাইপর্ব শেষ করা ব্রাজিলকে রাশিয়া বিশ্বকাপের মুল আসরে ফেভারিটের কাতারে রাখছেন দলটির কোচ তিতে। ফ্রান্স ও বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকেও এই কাতারে রাখছেন তিনি।
  • আর্জেন্টিনার প্রতি সহানুভূতি নেই ব্রাজিল দলের
    রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কায় থাকা আর্জেন্টিনার প্রতি কোনো সহানুভূতি নেই ব্রাজিল দলের সদস্যদের। কোচ তিতে বরং মনে করিয়ে দিয়েছেন, যেমন কর্ম, তেমন ফল।
  • মেসিদের নিশ্চয় ঘুমাতে কষ্ট হচ্ছে: তিতে
    বিশ্বকাপ বাছাইপর্বের শেষ রাউন্ডের আগে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করা ব্রাজিল যখন আছে ফুরফুরে মেজাজে তখন তাদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা আছে শঙ্কায়। একুয়েডরের বিপক্ষে বাঁচামরার ম্যাচের আগে লিওনেল মেসিদের ঘুমাতে সমস্যা হওয়ার কথা বলে মনে করেন ব্রাজিল কোচ তিতে।
  • ব্রাজিলের খেলা নিয়ে খুশি কোচ, হতাশ ফলে
    একের পর এক সুযোগ পেয়েও ব্রাজিল গোল না পাওয়ায় হতাশ কোচ তিতে। তবে প্রশংসা করেছেন শিষ্যদের খেলার। বিশেষ প্রশংসা করেছেন গাব্রিয়েল জেসুসদের একের পর এক শট ফেরানো বলিভিয়া গোলরক্ষক কার্লোস লাম্পের।
  • ‘বার্সার পাওলিনিয়োতে’ মুগ্ধ ব্রাজিল কোচ
    এভারগ্রান্দে ছেড়ে বার্সেলোনায় যোগ দিয়ে পাওলিনিয়ো আরও বিকশিত হয়েছে মনে করেন ব্রাজিল কোচ তিতে।