• ‘কেবল বাংলাদেশ নয়, স্কোরিং সমস্যা পুরো এশিয়ার’
    নেপালের ত্রিদেশীয় সিরিজে এ পর্যন্ত তিনটি ম্যাচ হয়েছে। গোল হয়েছে মাত্র একটি। সেটিও আত্মঘাতী। গোলের সংকট নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। বাংলাদেশ কোচ জেমি ডে বললেন, এই সমস্যা কেবল তার খেলোয়াড়দের নয়, এশিয়ার সব দলের।
  • জয়ের আত্মবিশ্বাস নিয়ে ফাইনাল খেলতে চায় বাংলাদেশ
    ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় নেপালের বিপক্ষে ম্যাচটি তাই বাংলাদেশের জন্য আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার সুযোগ। জামাল ভূইয়াও চাইছেন সুযোগ কাজে লাগাতে। কোচ জেমি ডেরও আশা ভালো ফলের আত্মবিশ্বাস নিয়ে ফাইনালের মঞ্চে যাওয়া।
  • বঙ্গবন্ধু স্টেডিয়াম নিয়ে জেমি ডের আফসোস
    দুই দেশের দুই স্টেডিয়ামের চিত্র পুরোপুরি ভিন্ন। নেপালের দশরথ স্টেডিয়ামের মাঠ যেখানে মসৃণ, সেখানে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের মাঠ অসমান। দশরথের গ্যালারি পরিষ্কার-পরিচ্ছন্ন, বঙ্গবন্ধু স্টেডিয়ামে ভাঙাচোরা চেয়ারে জরাজীর্ণ। বাংলাদেশ জাতীয় দলের কোচ জেমি ডের কণ্ঠে তাই আফসোসই ঝরল।
  • ট্রফি নিয়ে ভাবছেন না বাংলাদেশ কোচ!
    এক জয়ে ফাইনালে খেলার সম্ভাবনা জেগেছে প্রবলভাবে। কিন্তু নেপালের ত্রিদেশীয় ফুটবল প্রতিযোগিতার ফাইনাল কিংবা ট্রফি জয়-এসব নিয়ে যেন ভাবনাই নেই বাংলাদেশ কোচ জেমি ডের!
  • নেপাল ম্যাচেও ‘পরীক্ষা’ চালাবেন বাংলাদেশ কোচ
    প্রথম ম্যাচে সুযোগ দিয়েছেন তিন নতুনকে। কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে একাদশ নিয়ে করেছেন পরীক্ষা-নিরীক্ষা। বাংলাদেশ কোচ জেমি ডে জানালেন, এর ধারাবাহিকতা বজায় থাকবে স্বাগতিক নেপালের বিপক্ষেও।
  • জাল অক্ষত থাকায় খুশি বাংলাদেশ কোচ
    জয় মিলেছে প্রতিপক্ষের ভুলে। তবে দলের খেলায়, বিশেষ করে নতুনদের পারফরম্যান্সে খুশি জেমি ডে। বাংলাদেশ কোচকে বাড়তি সন্তুষ্টি জোগাচ্ছে ক্লিনশিট নিয়ে মাঠ ছাড়তে পারাটাও।
  • মাঠে ‘১১ নেতা’ চান বাংলাদেশ কোচ
    নেপালে দলের সঙ্গে যোগ দিয়েছেন জামাল ভূইয়া। তবে অধিনায়ককে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের প্রথম ম্যাচে শুরুর একাদশে না রাখার সিদ্ধান্ত নিয়েছেন জেমি ডে। তাই কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে মাঠের লড়াইয়ে ১১ জনকেই ‘নেতা’ হিসেবে চান বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ।
  • টানা খেলার স্বস্তি-অস্বস্তিকে সঙ্গী করে আশাবাদী ডে
    সবশেষ নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচের আগে ভাবনার জায়গা ছিল খেলোয়াড়দের ফিটনেস। করোনাভাইরাসের কারণে তখন ফুটবলারদের সঙ্গে মাঠের বিচ্ছেদ ছিল লম্বা সময়ের। এবার নেপাল সফরের আগে টানা খেলার মধ্যে আছেন খেলোয়াড়রা। বাংলাদেশ দলের কোচ জেমি ডের তাই মনে হচ্ছে, আগের চেয়ে বর্তমান দল তুলনামূলক শক্তিশালী। ফুটবলারদের টানা খেলার ক্লান্তি নিয়ে কিছুটা দুর্ভাবনাও অবশ্য আছে তার।
  • বাংলাদেশ কোচের চোখে নেপাল সমমানের, এগিয়ে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩
    নেপালের ত্রিদেশীয় ফুটবল প্রতিযোগিতায় মূল দল পাঠাচ্ছে না কিরগিজস্তান। আসরে অংশ নেবে তাদের অনূর্ধ্ব-২৩ দল। প্রতিযোগিতার উদ্বোধনী দিনে কিরগিজদের মুখোমুখি হবে বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৬ নম্বরে থাকা দেশটির জাতীয় দল না হলেও শক্তি-সামর্থ্যে তাদের বয়সভিত্তিক দলকেই এগিয়ে রাখছেন বাংলাদেশ দলের কোচ জেমি ডে। নেপালকে তিনি রাখছেন নিজেদের পাশেই।
  • নতুনদের প্রথম দিনের অনুশীলনে খুশি ডে
    প্রিমিয়ার লিগের ম্যাচগুলো মাঠে বসে দেখেছেন। খুটিয়ে খুটিয়ে শক্তি, সামর্থ্য, দুর্বলতা পরখ করে নেপালের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্টের জন্য ২৪ জনের দলে জায়গা দিয়েছেন নতুন পাঁচ জনকে। স্ট্যান্ডবাই রেখেছেন আরও সাত জন। নতুন শিষ্যদের নিয়ে প্রথম দিনের অনুশীলন শেষে সন্তুষ্টির কথা জানালেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • ঢাকায় ফিরে কাজ শুরু করতে মুখিয়ে ডে
    ছুটি কাটিয়ে ঢাকায় ফিরেছেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। বিশ্বকাপ বাছাইয়ের আসন্ন ম্যাচগুলো সামনে রেখে কাজ শুরু করতে মুখিয়ে আছেন এই ইংলিশ কোচ।
  • বাংলাদেশে ফিরছেন না ডে
    কাতার থেকে শনিবার মধ্যরাতে দেশে ফিরবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তবে দলের সঙ্গে ফিরছেন না প্রধান কোচ জেমি ডে। তিনি ইংল্যান্ডে যাবেন বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • তবুও গোলরক্ষক জিকোর খেলায় মুগ্ধ ডে
    ৫ গোলের ব্যবধানে হারের পরও গোলরক্ষকের খেলায় মুগ্ধ বাংলাদেশের প্রধান কোচ জেমি ডে। সবে আন্তর্জাতিক আঙিনায় পা রাখা আনিসুর রহমানের চেষ্টা আর দারুণ কিছু সেভ মন জয় করে নিয়েছে তার।
  • কাতারের বিপক্ষে উপভোগের মন্ত্র কোচের
    প্রীতি ম্যাচ, প্রস্তুতি ম্যাচের পর্ব শেষ। এবার অপেক্ষা মূল লড়াইয়ের। প্রতিপক্ষ এশিয়ার চ্যাম্পিয়ন কাতার। জেমি ডেও আঁটঘাঁট বেঁধে কষছেন ছক। রক্ষণের ফাঁক-ফোকর, রক্ষণ-মাঝমাঠের বোঝাপড়ার কমতি ও ফিনিশিংয়ের দুর্বলতা কাটিয়ে ওঠার প্রাণান্ত চেষ্টা চলছে। প্রত্যাশা একটাই-নিজেদের সেরাটা মেলে ধরে ম্যাচটা উপভোগ করুক দল।
  • কৌশল পরিবর্তনে আগ্রহী নন ডে
    কাতারে গিয়ে স্টুয়ার্ট ওয়াটকিস মূলত কাজ করেছেন প্রধান কোচ জেমি ডের নির্দেশনা অনুযায়ী। করোনাভাইরাস থেকে মুক্ত হওয়ায় ডে ফের হাল ধরবেন দলের। পরিকল্পনা, কৌশল আগের মতোই থাকবে বলে জানালেন এই ইংলিশ কোচ।
  • জেমির অনুপস্থিতি নেতিবাচক প্রভাব ফেলবে: সালাউদ্দিন
    সর্বশেষ কোভিড-১৯ পরীক্ষাতেও প্রধান কোচ জেমি ডের রিপোর্ট পজিটিভ আসায় তাকে কাতারের বিপক্ষে পাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। শেষ পর্যন্ত এই শঙ্কা সত্যি হলে কাতারে দল ভুগতে পারে বলে মনে করেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন।
  • জেমি ডেকে নিয়ে বাড়ছে অনিশ্চয়তা
    কাতারের বিপক্ষে ম্যাচে ডাগ আউটে জেমি ডের থাকা নিয়ে অনিশ্চয়তা বাড়ছে দিনকে দিন। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচের সবশেষ কোভিড-১৯ পরীক্ষার ফলও পজিটিভ এসেছে।
  • সবশেষ পরীক্ষাতেও কোভিড-১৯ পজিটিভ বাংলাদেশ কোচ
    সবশেষ কোভিড-১৯ পরীক্ষাতেও বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডের রিপোর্ট পজিটিভ এসেছে। ফলে নেপালের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচ দলের ডাগআউটে থাকতে পারছেন না এই ইংলিশ কোচ।
  • জেমির ‘বিকল্প’ ভেবে রেখেছে বাংলাদেশ
    এখনও জেমি ডের অপেক্ষায় রয়েছে বাংলাদেশ। তবে আবার করোনাভাইরাস পরীক্ষার ফল পজিটিভ এলে প্রধান কোচের বিকল্পও ভেবে রেখেছে বাফুফে। ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানিয়েছেন, জেমি থাকতে না পারলে নেপালের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচে দায়িত্ব পালন করবেন স্টুয়ার্ট ওয়াটকিস।
  • করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশ কোচ ডে
    নেপালের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচের আগে বড় এক ধাক্কা খেলো বাংলাদেশ জাতীয় ফুটবল দল। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দলের কোচ জেমি ডে।
  • স্বল্প সময়ের সদ্ব্যবহারে মনোযোগী ডে
    নেপাল ম্যাচের জন্য প্রস্তুতির সময়ের স্বল্পতা নিয়ে আগেও বলেছিলেন জেমি ডে। তবে পরিস্থিতি মেনে নিয়ে সময়ের সদ্ব্যবহারে আরও মনোযোগ দেওয়ার কথা জানালেন জাতীয় ফুটবল দলের কোচ।