• ১২ মিনিটের ৪ গোলে বার্সার শিরোপা উৎসব
    একের পর এক আক্রমণে দুর্দান্ত শুরুর পর ক্ষণিকের ছন্দপতন। এরপর গোল উৎসব। ১২ মিনিটের মধ্যে প্রতিপক্ষের জালে চারবার বল পাঠাল বার্সেলোনা। আথলেতিক বিলবাওকে উড়িয়ে কোপা দেল রের শিরোপা জিতল রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • লা লিগা বার্সার হাতে: ডি ইয়ং
    মৌসুমে শুরুর ছন্দহীনতা কাটিয়ে লিগ শিরোপা পুনরুদ্ধারের অভিযানে এগিয়ে চলেছে বার্সেলোনা। এক সময় ফিকে হয়ে যাওয়া স্বপ্নটা বেশ উজ্জ্বল হয়ে উঠেছে। ক্লাসিকোয় জিতলে পয়েন্ট তালিকার শীর্ষে উঠবে তারা। তারপরও লক্ষ্যটা থাকবে অনেক দূরে। তাই শিরোপা উঁচিয়ে ধরতে নিজেদের বাকি সব ম্যাচ জিততে চান দলটির তারকা মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ং।
  • মেসি-ডি ইয়ংয়ের নিষেধাজ্ঞা শঙ্কা নিয়ে ভাবছেন না কুমান
    রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে হলুদ কার্ড পেলে লা লিগায় পরের ম্যাচে ক্লাসিকোয় খেলতে পারবেন না লিওনেল মেসি ও ফ্রেংকি ডি ইয়ং। মৌসুমের শেষ ভাগে এসে এসবকে গুরুত্ব দেওয়ার মতো অবস্থায় নেই রোনাল্ড কুমান। রিয়াল মাদ্রিদ ম্যাচের আগে দলের গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড়কে আড়ালে রাখার ভাবনা মাথাতেই আনছেন না বার্সেলোনা কোচ।
  • ৮ গোলের শ্বাসরুদ্ধকর লড়াইয়ে জিতে সেমিতে বার্সা
    হারতে বসা ম্যাচের শেষ মুহূর্তে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল বার্সেলোনা। দুই গোল করে ম্যাচ নিল অতিরিক্ত সময়ে। সেখানেও নাটক কম হলো না। শেষ পর্যন্ত আট গোলের রুদ্ধশ্বাস লড়াইয়ে গ্রানাদাকে হারিয়ে কোপা দেল রের সেমি-ফাইনালে পা রাখল রোনাল্ড কুমানের দল।
  • মেসি-ডি ইয়ংয়ের গোলে শেষ আটে বার্সা
    অনেক সুযোগ নষ্টের ভিড়ে বারবার পোস্ট ও ক্রসবারে বল লাগার হতাশায় পুড়তে হলো বার্সেলোনাকে। আচমকা গোলও খেয়ে বসে তারা। সমতা টেনে পথ দেখালেন অধিনায়ক লিওনেল মেসি। পরে সতীর্থের গোলেও রাখলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। দ্বিতীয় সারির দল রায়ো ভাইয়েকানোকে হারিয়ে কোপা দেল রের কোয়ার্টার-ফাইনালে উঠল রোনাল্ড কুমানের দল।
  • দারুণ ছন্দে এগিয়ে চলেছেন ডি ইয়ং
    চলতি মৌসুমটা দারুণ কাটছে বার্সেলোনার ফ্রেংকি ডি ইয়ংয়ের। প্রথম বছর কাম্প নউয়ে মানিয়ে নেওয়ার পর রোনাল্ড কুমানের দলে প্রতি ম্যাচেই নিজেকে প্রমাণ করে চলেছেন এই ডাচ মিডফিল্ডার।
  • টের স্টেগেনের নৈপুণ্যে ফাইনালে বার্সা
    অতিরিক্ত সময়ের শুরু আর শেষে দারুণ দুটি সেভে ম্যাচ টাইব্রেকারে নিলেন। সঙ্গে ভাগ্যও ছিল সহায়। আর টাইব্রেকারে গিয়ে তো তিনিই নায়ক; প্রতিপক্ষের প্রথম দুটি শট ঠেকিয়ে পথ দেখালেন মার্ক-আন্ড্রে টের স্টেগেন। রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে উঠল বার্সেলোনা।
  • মেসিদের পাশে আক্রমণে আরও শানিত ডি ইয়ং
    বার্সেলোনায় ফ্রেংকি ডি ইয়ং মূলত ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে খেললেও কয়েক ম্যাচে তাকে দেখা যাচ্ছে অন্য রূপে। মেসি-গ্রিজমানদের সঙ্গে সমান তালে উঠছেন আক্রমণে; গোল করছেন ও করাচ্ছেন। নতুন ভূমিকায় সাফল্য পেতে আত্মবিশ্বাসী ডাচ এই মিডফিল্ডারের নজর এখন স্প্যানিশ সুপার কাপের শিরোপা জয়ে।
  • ওয়েস্কার মাঠে ঘাম ঝরানো জয় বার্সার
    যেকোনো মূল্যে যেন ঘর সামলানোর পণ করেছিল ওয়েস্কা। প্রতিপক্ষের পুরোপুরি রক্ষণাত্মক কৌশল, সঙ্গে নিজেদের সুযোগ নষ্টের মিশেলে ঘাম ছুটে গেল বার্সেলোনার। তারপরও স্বস্তি, কষ্টে হলেও বছরের শুরুটা তো জয় দিয়ে হলো!
  • দারুণ জয়ে সোসিয়েদাদকে থামাল বার্সেলোনা
    রক্ষণ জমাট রেখে অনেক দিন পর নজরকাড়া ফুটবল খেলল বার্সেলোনা। আক্রমণাত্মক কৌশলে চ্যালেঞ্জ জানালো রিয়াল সোসিয়েদাদ; তবে মরিয়া প্রতিপক্ষকে আটকাতে পারল না তারা। প্রথমে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে দারুণ এক জয় তুলে নিল কাতালান ক্লাবটি।
  • ‘মেসির সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে’
    গেল মৌসুমের ছন্দহীনতা এখনও কাটিয়ে উঠতে পারেনি বার্সেলোনা। চেনা ছন্দে দেখা যাচ্ছে না অধিনায়ক লিওনেল মেসিকেও। তবে, আর্জেন্টাইন তারকা এখনও বিশ্বের সেরা ফুটবলারই আছেন বলে মনে করেন ফ্রেংকি ডি ইয়ং। তাই কক্ষপথে ফিরতে দলের সবাইকে মেসির সঙ্গে মানিয়ে নেওয়ার তাগিদ দিলেন ডাচ এই মিডফিল্ডার।
  • বার্সায় চুক্তির মেয়াদ বাড়ল পিকে ও টের স্টেগেনের
    অভিজ্ঞ ডিফেন্ডার জেরার্দ পিকে ও গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনসহ দলের নিয়মিত চার খেলোয়াড়ের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে বার্সেলোনা।
  • ‘সুশৃঙ্খল’ নাপোলিকে নিয়ে সতর্ক বার্সার ডি ইয়ং
    শেষ সাত ম্যাচে নাপোলি জিতেছে কেবল তিনটিতে। পারফরম্যান্সে উঠানামা ছিল প্রবল। সেরি আ শেষ করেছে সাতে থেকে। তারাই আবার ইউভেন্তুসকে হারিয়ে ঘরে তুলেছে ইতালিয়ান কাপ। পারফরম্যান্সে যতই অধারাবাহিকতা থাকুক, উঁচুমানের খেলোয়াড় সম্মৃদ্ধ ‘সুশৃঙ্খল’ নাপোলিকে নিয়ে বাড়তি সতর্কতার প্রয়োজন দেখছেন বার্সেলোনার ফ্রেংকি ডি ইয়ং।  
  • সেভিয়ার বিপক্ষে নেই বার্সার ডি ইয়ং ও রবের্তো
    চোটে পড়েছেন বার্সেলোনার দুই খেলোয়াড় ফ্রেংকি ডি ইয়ং ও সের্হি রবের্তো। লা লিগায় সেভিয়ার বিপক্ষে নিজেদের পরের ম্যাচে তাদেরকে পাচ্ছে না কাতালান ক্লাবটি।
  • ডি ইয়ংয়ের লাল কার্ড অনেক ক্ষতি করেছে: বার্সা কোচ
    এস্পানিওলের বিপক্ষে বার্সেলোনার পারফরম্যান্স মোটেও ভালো ছিল না। উল্টো শেষ ১৫ মিনিট তাদের খেলতে হয় এক জন কম নিয়ে। ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে ফ্রেংকি ডি ইয়ংয়ের লাল কার্ড তাদের হোঁচট খাওয়ার অন্যতম বড় কারণ বলে মনে করেন দলটির কোচ এরনেস্তো ভালভেরদে।
  • ক্রুইফের প্রেরণায় বার্সায় নিজের ছাপ রাখতে উন্মুখ ডি ইয়ং
    বার্সেলোনার সঙ্গে ইয়োহান ক্রুইফের নাম ওতপ্রোতভাবে জড়িত। এই কিংবদন্তির দেশ নেদারল্যান্ডস থেকে অনেক ফুটবলার যোগ দিয়েছেন কাতালান ক্লাবটিতে। এর সবশেষ সংযোজন ফ্রেংকি ডি ইয়ং। পূর্বসূরিদের পথে হেঁটে লা লিগার ক্লাবটিতে নিজের ছাপ রাখতে চান তরুণ এই মিডফিল্ডার।
  • ডি লিখটকেও বার্সায় চান নতুন যোগ দেওয়া ডি ইয়ং
    বার্সেলোনায় যোগ দিয়ে ছোটবেলার স্বপ্ন পূরণ হয়েছে বলে জানিয়েছেন মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ং। সাবেক ক্লাব সতীর্থ আয়াক্সের ডিফেন্ডার মাটাইস ডি লিখটকেও কাম্প নউয়ে চান ডাচ এই মিডফিল্ডার।
  • মেসির সঙ্গে অনুশীলন করতে উদ্গ্রীব ডি ইয়ং
    নতুন দল বার্সেলোনায় যোগ দিতে মুখিয়ে আছেন আয়াক্সের মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ং। কাম্প নউয়ে পাঁচবারের বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসির সঙ্গে অনুশীলন করার কথা ভেবে রোমাঞ্চিত নেদারল্যান্ডসের এই ফুটবলার।