• পর্দা নামল টোকিও অলিম্পিকসের, অপেক্ষা প্যারিসের
    কোভিড মহামারীর এই দুঃসময়ে প্রায় দর্শকশূন্য স্টেডিয়ামে ‘আশার মশাল’ জ্বেলে শুরু হয়েছিল টোকিও অলিম্পিকস। সারা বিশ্বের ক্রীড়াপ্রেমীরা কিছুটা হলেও আচ্ছন্ন ছিল খেলাধুলার আনন্দে। অবশেষে ১৭ দিনে ৩৩৯টি পদকের লড়াই শেষে পর্দা নামল ‘দা গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত আসরের। ভাঙল মিলনমেলা। অপেক্ষা শুরু হলো ২০২৪ প্যারিস অলিম্পিকসের।
  • ম্যারাথনের মুকুট কিপচোগেরই
    অলিম্পিকস ম্যারাথনে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছেন এলিউড কিপচোগে। রিও দে জেনেইরোর পর টোকিওতেও সেরা হয়েছেন কেনিয়ার এই দূরপাল্লার দৌড়বিদ।
  • টোকিও অলিম্পিকস: কেনির কীর্তি
    সাইক্লিং স্প্রিন্টের কিরিন ইভেন্টে রিও দে জেনেইরো অলিম্পিকসে জেতা মুকুট টোকিওতে ধরে রাখলেন জেসন কেনি। গড়লেন গ্রেট ব্রিটেনের প্রথম অ্যাথলেট হিসেবে অলিম্পিকসে সাত জোনা জয়ের কীর্ত।
  • অলিম্পিকসে ফুটবলের মুকুট ধরে রাখল ব্রাজিল
    মিস হলো পেনাল্টি। পোস্ট দুই দলের পথ আগলে দাঁড়াল একাধিকবার। ঘটনাবহুল ম্যাচে স্পেনকে অতিরিক্ত সময়ের গোলে হারিয়ে দিল ব্রাজিল। ধরে রাখল অলিম্পিকসের পুরুষ ফুটবলের সোনার মুকুটও।
  • কিংবদন্তি লুইসকে পেছনে ফেললেন ফেলিক্স
    পোল্যান্ডকে পেছনে ফেলে মেয়েদের ৪০০ মিটার রিলেতে বাজিমাত করল যুক্তরাষ্ট্র। অ্যালিসন ফেলিক্স পেলেন টোকিও অলিম্পিকসে প্রথম সোনা জয়ের স্বাদ। অলিম্পিকসের আঙিনায় পদকের সংখ্যায় কিংবদন্তি কার্ল লুইসকে ছাপিয়ে উঠলেন চূড়ায়।
  • ঘোড়াকে ঘুষি মেরে ডিসকোয়ালিফাইড কোচ!
    কথা শুনছিল না ঘোড়া। সংকেতে দিচ্ছিল না সাড়া। মেজাজ হারিয়ে বসলেন কোচ কিম রেইজনার; মেরে বসলেন ঘুষি! এই কাণ্ডের কারণে ডিসকোয়ালিফাউড হয়েছেন রেইজনার। টোকিও অলিম্পিকসে তিনি অংশ নিতে পারবেন না নিজের ইভেন্টে।
  • ফেলিক্সের ১০ পদকের রেকর্ড
    টোকিও অলিম্পিকসে মেয়েদের ৪০০ মিটার দৌড় প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক জিতে দারুণ এক ইতিহাসের অংশ হয়েছেন অ্যালিসন ফেলিক্স। অলিম্পিকসের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে যুক্তরাষ্ট্রের এই অ্যাথলেট রেকর্ড দশম পদক জিতে উঠেছেন চূড়ায়।
  • টেবিল টেনিসে মা লংয়ের রেকর্ড
    রিও দে জেনেইরো অলিম্পিকসের পর টোকিওর আসরেও ব্যক্তিগত ও দলীয় মুকুট জিতলেন মা লং। অলিম্পিকসের আঙিনায় টেবিল টেনিসের মহিলা-পুরুষ মিলিয়ে সবচেয়ে বেশি সোনা জয়ের কীর্তি গড়লেন চীনের এই খেলোয়াড়।
  • সোনাজয়ী ‘ভোজনরসিক’ কিশোরী
    ‘দা গ্রেটেস্ট শো অন আর্থ’-এ অবিশ্বাস্য পারফরম্যান্সে সবাইকে চমকে দিয়ে অট্টহাসিতে ফেটে পড়লেন ছোট্ট মেয়ে কুয়ান হংচান। সেরার মঞ্চে দাঁড়ালেন; পদক গলায় পরলেন; সারাটা সময় ১৪ বছর বয়সী ডাইভিংয়ের নতুন তারকার ঠোটের কোণে লেগে থাকল এক চিলতে হাসি। বিশ্ব জয়ের উদযাপনটা কেমন হবে? জবাবটাও দিলেন কিশোরীসুলভ, “ভরপেট খাব”।
  • দূরপাল্লার সাঁতারে ভেলব্রকের দারুণ কীর্তি
    ১০ কিলোমিটার ম্যারাথন সুইমিংয়ে জিতে রেকর্ড বইয়ের একটি পাতায় নিজের নাম তুলেছেন জার্মানির দূরপাল্লার সাঁতারু ফ্লোরিয়ান ভেলব্রক।
  • অলিম্পিক রেকর্ড গড়ে মুকুট ধরে রাখলেন ক্রাউজার
    ছয়বার গোলক নিক্ষেপ করলেন। ছয়বারই রিও দে জেনেইরো অলিম্পিকসের চেয়ে বেশি দূরত্বে! রেকর্ড গড়েই পুরুষদের শট পুটে সোনার মুকুট ধরে রাখলেন যুক্তরাষ্ট্রের রায়ান ক্রাউজার।
  • বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়ে পার্চমেন্টের বাজিমাত
    সবার দৃষ্টি ছিল বিশ্ব চ্যাম্পিয়ন গ্র্যান্ট হলোওয়ের দিকে। কিন্তু যুক্তরাষ্ট্রের এই অ্যাথলেটকে শেষ দিকে এক ঝটকায় পেছনে ফেলে পুরুষ ১১০ মিটার হার্ডলসে বাজিমাত করলেন জ্যামাইকার হান্সলে পার্চমেন্ট।
  • ৪১ বছর পর অলিম্পিকসের হকিতে ভারতের পদক
    জমজমাট লড়াইয়ে জার্মানিকে হারাল ভারত। ৪১ বছর পর অলিম্পিকসের পুরুষ হকিতে পদকের স্বাদ পেল তারা।
  • ২০০ মিটারে সেরা কানাডার দি গ্রাস
    শেষ দিকে বুলেট গতির এক ছুটে ছিটকে দিলেন বাকিদের। টোকিও অলিম্পিকসের ২০০ মিটার স্প্রিন্টে বাজিমাত করলেন কানাডার আন্দ্রে দি গ্রাস।
  • ‘বিপদে পড়া’ বেলারুশের সেই অ্যাথলেট যাচ্ছেন ভিয়েনা
    কোচের সমালোচনা করে ‘বিপদে পড়া’ বেলারুশের অ্যাথলেট ক্রিস্তিয়ানা সিমানোসকায়া জাপান ছেড়েছেন। ২৪ বছর বয়সী এই অ্যাথলেট যাচ্ছেন অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায়।
  • টোকিও অলিম্পিকস: ব্রিটিশ কিশোরীর কীর্তি
    মাত্র ১৩ বছর বয়সে অলিম্পিকসের আঙিনায় এসেই সাড়া ফেলে দিলেন স্কাই ব্রাউন। ব্রোঞ্জ জিতে ৯৩ বছরের পুরান রেকর্ড ভাঙলেন; জায়গা করে নিলেন ইতিহাসেও।
  • প্রধানমন্ত্রীকেও ‘চ্যালেঞ্জ’ জানিয়েছিলেন চ্যাম্পিয়ন ওয়ারহোম
    বিশ্ব চ্যাম্পিয়নের মুকুট পরেছেন দুইবার। সঙ্গে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ও ইউরোপিয়ান ইনডোর চ্যাম্পিয়নের খেতাবজয়ী কারস্টেন ওয়ারহোমের সংগ্রহে ছিল না কেবল অলিম্পিকের পদক। সেই চাওয়া তিনি পূরণ করেছেন নিজেরই গড়া আগের বিশ্বরেকর্ড ভেঙে। নরওয়ের এই হার্ডলারকে নিয়েই থাকছে মজার আট তথ্য।
  • ২০০ মিটারে জিতে টম্পসনের ইতিহাস
    কেউই তেমন কোনো চ্যালেঞ্জ জানাতে পারল না এলেইন টম্পসনকে। ১০০ মিটারের মতো ২০০ মিটার স্প্রিন্টেও বিদ্যুৎ গতির এক দৌড়ে জ্যামাইকার এই তারকা প্রথম অ্যাথলেট হিসেবে ধরে রাখলেন মুকুট।
  • মেক্সিকোকে হারিয়ে ফাইনালে ব্রাজিল
    অলিম্পিক ফুটবলের মুকুট ধরে রাখার অভিযানের শেষ ধাপে পৌঁছে গেছে ব্রাজিল দল। টাইব্রেকারে মেক্সিকোকে হারিয়ে টোকিও অলিম্পিকসে তারা উঠেছে ফাইনালে।
  • ব্রোঞ্জের হতাশায় বাইলসের টোকিও পর্ব শেষ
    দুঃসময় পিছু নিয়েছিল শুরু থেকে। টিম ইভেন্টে বাজে পারফরম্যান্স করে বাদ পড়ার পর মানসিক স্বাস্থ্যের কথা ভেবে একে একে ব্যক্তিগত চারটি ইভেন্টের ফাইনাল থেকে সরে দাঁড়ান সিমোন বাইলস। টোকিও অলিম্পিকসে শেষ পর্যন্ত অংশ নিলেন ব্যালান্স বিমে। কিন্তু শারীরিক কসরত তুলে ধরতে পারলেন না আগের মতো। একরাশ হতাশাই সঙ্গী হলো যুক্তরাষ্ট্রের এই তারকা জিমন্যাস্টের।
  • রেকর্ড ভাঙা-গড়ার খেলায় জার্মানির সোনার হাসি
    টোকিও অলিম্পিকসে সাইক্লিংয়ে মেয়েদের দলীয় পারস্যুট পদকের লড়াইয়ের মাঝে রেকর্ড ভাঙা-গড়াও চলল সমানতালে। হিটে এক পর্যায়ে ৬ মিনিটেই হলো দুটি বিশ্ব রেকর্ড। ফাইনালে বিস্ময় জাগানো পারফরম্যান্সে বিশ্ব রেকর্ডকে নতুনভাবে লিখে গ্রেট ব্রিটেনের মুকুট কেড়ে নিল জার্মানি।
  • টোকিও অলিম্পিকসের দ্বিতীয় ডোপপাপী
    ডোপ টেস্ট হয়েছিল গত ৩১ জুলাই। মঙ্গলবার তার রিপোর্ট এসেছে। জর্জিয়ান শট পুটার বেনিক আব্রামিয়ান টেস্টে হয়েছেন পজিটিভ।
  • বক্সিংয়ের রিংয়ে জাপানী মেয়ের ইতিহাস
    টোকিও অলিম্পিকে দারুণ এক কীর্তি গড়লেন সেনা ইরি। জাপানের প্রথম মহিলা বক্সার হিসেবে অলিম্পিকসে তিনি জিতলেন সোনার পদক।
  • ‘কফি না পেলে চ্যাম্পিয়নই হতে পারতাম না’
    ১৫০০ মিটারের হিটে পড়ে গিয়ে সাইফান হাসানের ট্রেবল জয়ের ইতিহাস গড়ার স্বপ্ন শুরুতেই ভেস্তে যেতে বসেছিল। সকালের সেই হোঁচটের ধাক্কা কাটিয়ে সন্ধ্যায় গলায় ঝোলালেন প্রথম সোনার পদক। চরম ক্লান্তিকে দূর করে মেয়েদের ৫ হাজার মিটারে সেরা হওয়ার পর এই ডাচ অ্যাথলেট মজা করে বললেন, কফি না থাকলে আজ তার জেতাই হতো না।
  • কিউবার কুস্তিগীরের অনন্য কীর্তি
    অলিম্পিকসের রেসলিংয়ে আবারও সোনার স্বাদ পেলেন মিহান লোপেস নুনেস। টোকিওর সাফল্যে দারুণ এক কীর্তি গড়লেন কিউবার এই রেসলার। অলিম্পিকসের আঙিনায় টানা চতুর্থ সোনা জয়ী প্রথম পুরুষ কুস্তিগীরের মুকুট এখন তার।
  • ব্যালান্স বিমে লড়বেন বাইলস
    একে একে চারটি ব্যক্তিগত ইভেন্ট থেকে সরে দাঁড়ানোর পর টোকিও অলিম্পিকসে লড়াই সিমোন বাইলসকে আর না দেখতে পারার জোর সম্ভাবনা জেগেছিল। তবে ব্যক্তিগত শেষ ইভেন্ট ব্যালান্স বিমে অংশ নেবেন যুক্তরাষ্ট্রের তারকা অ্যাথলেট।
  • টোকিও অলিম্পিকস: তদন্তের মুখে স্যান্ডার্সের উদযাপন
    কখনও বিচিত্র ধরনের মুখোশ পরে, কখনও নানা ঢংয়ের উদযাপনে আলোচনায় এসেছেন র‌্যাভেন স্যান্ডার্স। যুক্তরাষ্ট্রের এই শট পুটার টোকিও অলিম্পিকসেও পদক জয়ের পাশাপাশি আলাদা করে শিরোনামে এলেন তার উদযাপনের কারণে।
  • বিশ্ব রেকর্ডধারীকে হারিয়ে কামাচো-কুইনের কীর্তি
    চলতি বছরে কয়েকটি দারুণ পারফরম্যান্স করা জেসমিন কামাচো-কুইন টোকিওর ট্র্যাকে আলো ছড়ালেন। ১০০ মিটার হার্ডলসে হারিয়ে দিলেন বিশ্ব রেকর্ডধারী কেন্ড্রা হ্যারিসনকে। দশমিক ১৫ সেকেন্ডের ব্যবধানে জিতে দেশ পুয়ের্তো রিকোকে এনে দিলেন অলিম্পিকের অ্যাথলেটিক্সে প্রথম সোনার অনির্বচনীয় স্বাদ।
  • দ্রুততম মানব ইতালির মার্সেল জেকবস
    ১০০ মিটার স্প্রিন্টে অ্যাথলেটিক্স বিশ্ব এক যুগেরও বেশি সময় ধরে একরাশ বিস্ময় আর মুগ্ধতা নিয়ে শুধু দেখেছে উসাইন বোল্টের কীর্তি। এবার নতুন কারো ঝলকানি দেখার অপেক্ষায় ছিল বিশ্ব। সে অপেক্ষার ইতি টেনে বিশ্বের দ্রুততম মানবের মুকুট পরলেন মার্সেল জেকবস।
  • দুই ইভেন্টেই বাজিমাত ফিঙ্কের
    টোকিও অলিম্পিকসে এসেছিলেন ‍সাঁতারের ‍দুটি ইভেন্টে অংশ নিতে। শতভাগ সাফল্য দিয়ে শেষ করেছেন রবার্ট ফিঙ্ক। ৮০০ মিটারের পর ১৫০০ মিটার ফ্রিস্টাইলেও সোনার পদক জিতেছেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু।
  • অনন্য কীর্তি গড়ে ফেলপস-স্পিৎজদের পাশে ম্যাককিওন
    ৫০ মিটার ফ্রিস্টাইলে বাজিমাত করেছেন অলিম্পিকসের রেকর্ড টাইমিং করে। ১০০ মিটার মিডলে রিলেতে এমা ম্যাককিওন পেয়েছেন দলগত সোনা জয়ের স্বাদ। অস্ট্রেলিয়ার এই সাঁতারু গড়েছেন অনন্য কীর্তিও। প্রথম মহিলা সাঁতারু হিসেবে এক আসরে জিতেছেন রেকর্ড ৭টি পদক; বসেছেন কিংবদন্তি ফেলপস-স্পিৎজদের পাশে।
  • মেজাজ হারিয়ে র‌্যাকেট ভাঙলেন জোকোভিচ
    আগের দিন গোল্ডেন স্ল্যামের স্বপ্ন শেষ হওয়ায় হতাশায় নুয়ে পড়েছিলেন নোভাক জোকোভিচ। ব্রোঞ্জ পদকের লড়াইয়েও হেরে বসায় মেজাজ আর ধরে রাখতে পারলেন না তিনি। একটি র‌্যাকেট ছুড়ে ফেলার পর আরেকটি ভেঙেই ফেললেন সার্বিয়ান তারকা।
  • ৩৩ বছরের রেকর্ড ভেঙে দ্রুততম মানবী টম্পসন
    অলিম্পিকের তিন আসরে ১০০ মিটারের মুকুট জয়ের স্বপ্ন পূরণ হলো না জ্যামাইকার শেলি-অ্যান ফ্রেজার-প্রাইসের। ‘বিশাল অর্জনের’ স্বপ্ন স্বপ্নই থেকে গেল। তাকে পেছনে ফেলে টোকিও অলিম্পিকসে দ্রুততম মানবীর মুকুট পরেছেন তারই স্বদেশি এলেইন টম্পসন।
  • টোকিওতে তুরস্কের প্রথম সোনা
    জমজমাট লড়াইয়ে আর্চারির রিকার্ভ পুরুষ এককে ইতালির মাউরো নেসপোলিকে হারালেন মেতে গাজোজ। টোকিও অলিম্পিকসে প্রথম সোনা জয়ের স্বাদ পেল তুরস্ক।
  • টোকিও অলিম্পিকসের প্রথম ডোপপাপী ওকাগবারে
    হিট পেরিয়ে ১০০ মিটার স্প্রিন্টের সেমি-ফাইনালে উঠেছিলেন ব্লেসিং ওকাগবারে। কিন্তু শেষ পর্যন্ত ডোপ টেস্টে ধারা পড়ে গেলেন এই নাইজেরিয়ান স্প্রিন্টার। নিষিদ্ধ হরমোন নেওয়ার কারণে টোকিও অলিম্পিকস শেষ হয়ে গেছে ২০০৮ সালে বেইজিং অলিম্পিকসে লং জাম্পে রুপা জয়ী এই অ্যাথলেটের।
  • অলিম্পিকসে মিক্সড ট্রায়াথলনের অভিষেক: সোনা গ্রেট ব্রিটেনের
    টোকিওর আসর দিয়ে অলিম্পিকসে অভিষেক হলো মিক্সড ট্রায়াথলনের। এ ইভেন্টে প্রথম সোনা জয়ের স্বাদ পেয়েছে গ্রেট ব্রিটেন। রুপা যুক্তরাষ্ট্রের, ব্রোঞ্জ পেয়েছে ফ্রান্স।
  • আরও দুই ইভেন্ট থেকে সরে দাঁড়ালেন বাইলস
    দলীয় ইভেন্টে হতাশাজনক পারফরম্যান্সের পর ব্যক্তিগত অল-অ্যারাউন্ড ইভেন্ট থেকে সরে দাঁড়িয়েছিলেন। এবার টোকিও অলিম্পিকসের ভল্ট ও আনইভেন বারস ইভেন্ট থেকেও সরে দাঁড়ালেন সিমোন বাইলস।
  • বিশ্বরেকর্ড গড়ে মিশ্র রিলের সোনা গ্রেট ব্রিটেনের
    চীনকে হারিয়ে সাঁতারের ১০০ মিটার মিশ্র রিলেতে সেরা হয়েছে গ্রেট ব্রিটেন। সোনা জয়ের সঙ্গে এ ইভেন্টে চীনের গড়া আগের বিশ্বরেকর্ডও ভেঙেছে তারা।
  • দ্বিতীয় সোনার হাসি ম্যাককিউয়েনের
    ১০০ মিটার ব্যাকস্ট্রোকের মতো ঝড় তোলা হলো না। গড়া হলো না রেকর্ডও। তবে ঠিকই ২০০ মিটার ব্যাকস্ট্রোকে বাজিমাত করলেন কেলি ম্যাককিউয়েন। টোকিও অলিম্পিকসে পেলেন দ্বিতীয় সোনা জয়ের স্বাদ।
  • সোনা জিতে অনন্য কীর্তি লেডেকির
    লন্ডন, রিও দে জেনেইরো ঘুরে টোকিও অলিম্পকস। মেয়েদের ৮০০ মিটার ফ্রিস্টাইল সাঁতার মানেই যেন কেটি লেডেকির সাফল্যের গল্প। অসাধারণ ধারাবাহিকতায় এবার ইতিহাসে ঠাঁই পেয়ে গেলেন তিনি। প্রথম মহিলা সাঁতারু হিসেবে এ ইভেন্টে টানা তিন অলিম্পিকে মুকুট জিতলেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু।
  • এবার বিশ্বরেকর্ড গড়ে ড্রেসেলের সোনা
    আগের দিন হিটে গড়েছিলেন অলিম্পিক রেকর্ড। ফাইনালে নিজেকে ছাড়িয়ে গড়লেন বিশ্ব রেকর্ড। টোকিওর সুইমিং পুলে আবারও ঝড় তুলে ১০০ মিটার বাটারফ্লাইয়ে সোনা জিতলেন কেলেব ড্রেসেল।
  • বিশ্বসেরাকে চমকে দিয়ে বারেগার সোনা
    টোকিও অলিম্পিকসের অ্যাথলেটিকসে প্রথম পদক নির্ধারণী ইভেন্টে দেশের মানুষকে সোনার হাসি এনে দিলেন সেলেমন বারেগা। ১০ হাজার মিটার দৌড়ে বিশ্ব রেকর্ডধারী ও বিশ্ব চ্যাম্পিয়ন জশুয়া চেপটেগাইকে হারিয়ে সেরা হয়েছেন ইথিওপিয়ার বারেগা।
  • থাবা বসিয়েছিল চোট, তবু সেরা
    অনুশীলনে অফিসিয়ালের সঙ্গে সংঘর্ষের পর নিক কিমানের কোয়ার্টার-ফাইনালে অংশ নেওয়া নিয়েই অনিশ্চয়তা জেগেছিল। তবে শঙ্কা দূরে ঠেলে, সব বাধা উতড়ে ফাইনালে নামলেন ডাচ বিএমএক্স রেসার, জিতে নিলেন অলিম্পিক সোনার পদক।
  • রেকর্ড গড়ে ম্যাককিওনের ‘প্রথম’
    ব্যক্তিগত ও দলীয় ইভেন্টে এর আগে অনেক পদকই পেয়েছেন এমা ম্যাককিওন। সোনার ঝিলিক ছিল সেখানেও। কিন্তু একটা আক্ষেপের জায়গাও ছিল। ব্যক্তিগত ইভেন্টে কখনও সেরা হতে পারেননি। এতদিনের অদেখা সেই সোনার হাসি অবশেষে ফুটে উঠল অস্ট্রেলিয়ার এই সাঁতারুর মুখে।
  • রেকর্ড গড়ে রুলভের সোনা, অভিযোগ মারফির
    টোকিওর সুইমিংপুলে আবারও আলো ছড়ালেন ইভজেনি রুলভ। রাশিয়ার এই সাঁতারুর পাশে আরেকবার ম্লান যুক্তরাষ্ট্রের রায়ান মারফি। টোকিও অলিম্পিকসে ছেলেদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকের পর এবার ২০০ মিটার ব্যাকস্ট্রোকেও সোনা জিতলেন রুলভ।
  • বিশ্বরেকর্ড গড়ে সোনা পেলেন শুনমাকের
    দিন তিনেক আগে এক ইভেন্টের হিটে অলিম্পিক রেকর্ড গড়েও মূল লড়াইয়ে প্রাপ্তি ছিল রুপা। সেই হতাশা পেছনে ফেলে এবার অন্য ইভেন্টে নিজেকে নতুন উচ্চতায় তুলে নিলেন তাতিয়ানা শুনমাকের। টোকিওর নীল জলে সোনালি আভা তো ছড়ালেনই, দক্ষিণ আফ্রিকার এই সাঁতারু গড়লেন বিশ্বরেকর্ডও।
  • টোকিওর পুলে রেকর্ডে ভাসলেন চীনের ‘বাটারফ্লাই কুইন’
    তার আদুরে নাম ‘বাটারফ্লাই কুইন।’ টোকিওর সুইমিংপুলে সেই নামের স্বার্থকতা প্রমাণ করলে জং ইউফেই। মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইয়ে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতলেন চীনের ২৩ বছর বয়সী এই সাঁতারু।
  • দুর্দান্ত শেষ ল্যাপে সোনা জিতলেন স্টাবেল্টি-কুক
    শেষ ল্যাপের যখন শুরু, আইজ্যাক স্টাবেল্টি-কুক তখনও তিন নম্বরে। শীর্ষে থাকা সাঁতারুর চেয়ে ১ দশমিক ২ সেকেন্ড পেছনে। কিন্তু শেষটায় অসাধারণ পারফরম্যান্সে শুধু এই লড়াইয়ে নয়, ছাড়িয়ে গেলেন তিনি অলিম্পিক ইতিহাসের সবাইকে। রেকর্ড গড়ে অস্ট্রেলিয়ার এই সাঁতারু জিতলেন সোনা।
  • হিটে রেকর্ড রোমানচুকের, সোনা জিতলেন ফিঙ্ক
    হিটে মিখাইলো রোমানচুকের ছায়ায় ঢাকা পড়েছিলেন রবার্ট ফিঙ্ক। কিন্তু পদকের লড়াইয়ে ঠিকই আলোয় এলেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু। ছেলেদের ৮০০ মিটার ফ্রিস্টাইলে তিনিই জিতে নিলেন সোনা।
  • ফুটবলে আর্জেন্টিনার সোনার স্বপ্ন গ্রুপ পর্বেই শেষ
    টোকিও অলিম্পিকসের ফুটবল ইভেন্টে গ্রুপ পর্বেই থেমে গেল আর্জেন্টিনার যাত্রা। তাদের বিদায় করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে স্পেন।
  • সীমানা পেরোনো আফগান নারী সাইক্লিস্ট
    যত বাধাই আসুক না কেন, লক্ষ্য যদি থাকে অটুট-অবিচল, তাহলে স্বপ্ন সত্যি হয়, ধরা দেয় সাফল্য-এই জীবন দর্শনকেই যেন আবার সত্যি প্রমাণ করলেন আফগানিস্তানের সাইক্লিস্ট মাসোমাহ আলি জাদা। টোকিও অলিম্পিকসে যিনি এসেছেন ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির রিফিউজি টিমের হয়ে।
  • সোনা জিতে টোকিও অলিম্পিকসে খাতা খুলল ফিজি
    রিও দে জেনেইরোর পর রাগবি সেভেনের মুকুট টোকিওতে ধরে রাখল ফিজি। সোনার পদক জিতেই এবারের অলিম্পিকসে পদকের খাতা খুলল দলটি।
  • অবশেষে টোকিওতে সোনা জিতলেন লেডেকি
    রিও দে জেনেইরো অলিম্পিকস কেটি লেডেকি রাঙিয়েছিলেন দারুণ সাফল্যের রঙে। জিতেছিলেন চারটি সোনার পদক। এবার টোকিও অলিম্পিকসে বারবার সঙ্গী হচ্ছিল ব্যর্থতা। ভুলতে বসা সোনার পদক জয়ের স্বাদ শেষ পর্যন্ত পেলেন যুক্তরাষ্ট্রের এই তারকা সাঁতারু।
  • দ্বিতীয় সোনা জিতে ওহাশির হাসি
    শেষ ৫০ মিটারে দারুণ সাঁতরে ঘাড়ে শ্বাস ফেলা যুক্তরাষ্ট্রের অ্যালেক্স ওয়ালশকে পেছনে ফেললেন ইউই ওহাশি। মেয়েদের ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে জিতে টোকিও অলিম্পিকসে জাপানের এই সাঁতারু পেলেন দ্বিতীয় সোনার পদকের স্বাদ।
  • অলিম্পিক রেকর্ড গড়ে টিটমাসের দ্বিতীয় সোনা
    শেষ ২৫ মিটারে দারুণ নৈপুণ্যে মেয়েদের ২০০ মিটার ফ্রিস্টাইলে সেরা হলেন আরিয়ার্ন টিটমাস। টোকিও অলিম্পিকসে আরেকটি সোনার স্বাদ পেলেন অস্ট্রেলিয়ার এই সাঁতারু।
  • সার্ফিংয়ে ব্রাজিলের প্রথম
    শেষ ধাপে তখনও ৪০ সেকেন্ডের মতো হাতে ছিল ইতালো ফেরেইরার। কিন্তু বোর্ডের ওপর দাঁড়িয়ে পড়লেন; বাহু উঁচিয়ে মাতলেন উদযাপনে। প্রথমবারের মতো অলিম্পিকে যোগ হওয়া সার্ফিংয়ের পুরুষ ক্যাটাগরিতে ব্রাজিলকে সোনার পদক এনে দেওয়ার উচ্ছ্বাস তখন তার সঙ্গী।
  • মশাল জ্বালানো ওসাকা ‘নিভে গেলেন’ তৃতীয় রাউন্ডে
    টোকিও অলিম্পিকসের আনুষ্ঠানিক উদ্বোধনের মশাল জ্বালিয়েছিলেন নাওমি ওসাকা। টেনিসের মেয়েদের এককে এগোচ্ছিলেন আলো ছড়িয়েই। কিন্তু নিজ দেশের অলিম্পিকে তার পথচলায় আঁধার নেমে এলো তৃতীয় রাউন্ডেই। জাপানের তারকা হেরে বসলেন সরাসরি সেটে।