• অলিম্পিকস: টোকিওতেও যুক্তরাষ্ট্রের আধিপত্য
    অলিম্পিকস মানেই যেন যুক্তরাষ্ট্রের আধিপত্য। এবারের চিত্রটা ভিন্ন হতে বসেছিল। শেষের আগের দিন পর্যন্তও পদক তালিকার শীর্ষে ছিল চীন। শেষ দিন এসে পাল্টে গেল সব; টোকিওতেও তালিকার শীর্ষে থেকে আসর শেষ করল যুক্তরাষ্ট্র। জমজমাট প্রতিদ্বন্দ্বিতায় শেষ পর্যন্ত চাইনিজদের চেয়ে একটি সোনা বেশি নিয়ে আসর শেষ করেছে তারা।
  • অনন্য কীর্তি গড়লেন স্পেনের গার্সিয়া
    অলিম্পিকসের ট্র্যাকে হাঁটা শুরু করেছেন সেই ১৯৯২ সালের বার্সেলোনার আসরে। হেসাস আনহেল গার্সিয়ার যাত্রা অব্যাহত রয়েছে টোকিতেও। ছেলেদের ৫০ কিলোমিটার হাঁটা প্রতিযোগিতায় কোনো পদক না পেলেও গড়েছেন অনন্য এক রেকর্ড।
  • সিউলে বাবা টোকিওতে মেয়ে
    ১৯৮৮ সালে সিউল অলিম্পিকসে সেইলিংয়ে বাবা জিতেছিলেন সোনা। একই পথ ধরে টোকিও অলিম্পিকসে সেইলিংয়ে সোনার পদকের হাসি হাসলেন মেয়ে এলি মেকিনটায়ার।
  • বিশ্ব রেকর্ড গড়ে ইতালি সাইক্লিস্টদের সোনা
    হিটে গড়া বিশ্ব রেকর্ড ফাইনালে এসে আবারও ভাঙল ইতালির সাইক্লিস্টরা। ডেনমার্ককে পেছনে ফেলে পুরষ টিম পারস্যুট ইভেন্টে সেরা হয়েছে তারা।
  • ব্রাজিলের সাঁতারু কুইয়ার প্রথম
    ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ম্যারাথন সাঁতারের বিভিন্ন ইভেন্টে সেরার আসনে বসলেও অলিম্পিকে পদকের দেখা পাচ্ছিলেন না আনা মার্সেলা কুইয়া। টোকিও অলিম্পিকসে মেয়েদের ১০ কিলোমিটার ম্যারাথন সাঁতারে একবারে সোনা জিতেই সেই শূন্যতা দূর করলেন এই ব্রাজিলিয়ান।
  • কোভিডের থাবায় আর্টিস্টিক সুইমিংয়ে নেই গ্রিস
    দলের পাঁচ সদস্যের শরীরে শনাক্ত হয়েছে করোনাভাইরাস। এই কারণে টোকিও অলিম্পিকসের আর্টিস্টিক সুইমিং প্রতিযোগিতা থেকে নিজেদের সরিয়ে নিয়েছে গ্রিস।
  • বিশ্ব রেকর্ড গুঁড়িয়ে ম্যাকলাফলিনের সোনা জয়
    ছেলেদের মত মেয়েদের ৪০০ মিটার হার্ডলসেও হলো রেকর্ড ভাঙা-গড়ার খেলা। নিজের গড়া বিশ্ব রেকর্ড ভেঙে টোকিও অলিম্পিকসে সোনা জয়ের উচ্ছ্বাসে মাতলেন সিডনি ম্যাকলাফলিন।
  • জাপানের স্বপ্ন ভেঙে ফাইনালে স্পেন
    অতিরিক্ত সময়ে পার্থক্য গড়ে দিলেন মার্কো আসেনসিও। স্বাগতিক জাপানের স্বপ্ন ভেঙে টোকিও অলিম্পিকসে ফুটবল ইভেন্টের ফাইনাল উঠল স্পেন।
  • অস্ট্রেলিয়ানরা নষ্ট করেছে বিছানা, ছিদ্র করেছে দেয়াল!
    নষ্ট করেছেন বিছানাপত্র; দেয়ালে করেছেন ছিদ্র! অলিম্পিকস ভিলেজের হোটেল রুম ছেড়ে যাওয়ার আগে অস্ট্রেলিয়ার অ্যাথলেটরা এইসব কাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ করেছে টোকিও অলিম্পিকসের আয়োজক কমিটি।
  • সাইক্লিংয়ে জার্মান মেয়েদের বিশ্ব রেকর্ড
    এক দিনে দুইবার বিশ্ব রেকর্ড গড়ে আগের দিন পুরুষদের দলীয় পারস্যুট ইভেন্টে সোনা জিতেছিল গ্রেট ব্রিটেন। টোকিও অলিম্পিকসে এবার সাইক্লিংয়ে মেয়েদের দলীয় পারস্যুট ইভেন্টের বাছাইয়ে বিশ্ব রেকর্ড গড়ল জার্মানি।
  • বেলারুশের অ্যাথলেটকে 'জোর করে' দেশে পাঠানোর চেষ্টা!
    কোচদের সিদ্ধান্তে সমালোচনা করে ‘বিপদে’ পড়েছেন বেলারুশের অ্যাথলেট ক্রিস্তিয়ানা সিমানোসকায়া। তার অভিযোগ, তাকে ইচ্ছার বিরুদ্ধে জোর করে দেশে পাঠানোর চেষ্টা করা হয়েছিল।
  • অলিস্পিকে সোনা জিতে জেভেরেভের ইতিহাস
    ক্যারিয়ারে সবচেয়ে বড় সাফল্য অর্জন করলেন র‌্যাঙ্কিংয়ের পাঁচ নম্বর টেনিস খেলোয়াড় আলেক্সান্ডার জেভেরেভ। রাশিয়ার কারেন খাচানোভকে সরাসরি সেটে হারিয়ে টোকিও অলিম্পিকসে টেনিসের এককে জিতলেন সোনার পদক। প্রথম জার্মান পুরুষ হিসেবে অনন্য এই কীর্তিতে জায়গা করে নিলেন ইতিহাসের পাতায়।
  • অলিম্পিকস সাঁতার: যুক্তরাষ্ট্রের দাপটে অস্ট্রেলিয়ার বাগড়া
    অলিম্পিকসের গত কয়েক আসরের সাঁতার মানেই যেন যুক্তরাষ্ট্রের মাইকেল ফেলপসের বিজয়গাথা সব গল্প। কিংবদন্তি এই সাঁতারুকে ছাড়া টোকিও গেমসের সুইমিং কতটা আকর্ষণীয় হবে, ক্রীড়াপ্রেমীদের নজর কাড়তে পারবে কী-না, এমন দুর্ভাবনাও ছিল। সেসব ভুল প্রমাণ করে টোকিওর সুইমিংপুলে আলো ছড়ালেন যুক্তরাষ্ট্রের কেলেব ড্রেসেল। ঝড় তুললেন অস্ট্রেলিয়ার এমা ম্যাককিওন। লেখা হলো নতুন রেকর্ড, জন্ম নিল অনেক গল্প ও ইতিহাস।
  • শতাব্দী পরে গলফে যুক্তরাষ্ট্রের সোনা
    আগে কোনো মেজর ট্রফি জয়ের অভিজ্ঞতাই যার ছিল না, সেই জ্যান্ডার শাফোলে গড়লেন ইতিহাস। ১০০ বছরেরও বেশি সময় পর অলিম্পিকের গলফ প্রতিযোগিতা থেকে যুক্তরাষ্ট্রকে এনে দিলেন সোনার পদক।
  • টোকিওতে ছোট-ছোট প্রাপ্তি বাংলাদেশের
    বরাবরের মতো টোকিও অলিম্পিকসেও বাংলাদেশের জন্য অংশগ্রহণই মূখ্য হয়ে থাকল। তবে এর মধ্যেও আছে ছোট কিছু প্রাপ্তি; সাঁতারু আরিফুল ইসলাম, জুনাইনা আহমেদ গড়েছেন ব্যক্তিগত সেরা টাইমিং। আর্চারিতে লড়াইয়ের আশা দেখিয়েছেন রোমান সানা ও দিয়া সিদ্দিকী। বাংলাদেশের প্রথম আর্চার হিসেবে অলিম্পিকসে দ্বিতীয় রাউন্ডে গেছেন রোমান। স্বদেশের গত আসরের প্রতিযোগীর চেয়ে বেশি স্কোর করেছেন দিয়া।
  • যুক্তরাষ্ট্রের বিশ্ব রেকর্ড দিয়ে শেষ সাঁতার
    টোকিও অলিম্পিকসের সুইমিং ইভেন্ট শেষ হলো। শেষটা রেকর্ড গড়ে রাঙাল যুক্তরাষ্ট্র। পুরুষ ১০০ মিটার মিডলে রিলের সোনা তারা জিতেছে নিজেদেরই বিশ্বরেকর্ড ভেঙে।
  • ফ্লোরেও খেলবেন না বাইলস
    শেষ পর্যন্ত শঙ্কাটাই সত্যি হলো। টোকিও অলিম্পিকসের ফ্লোর ফাইনাল থেকেও নিজেকে সরিয়ে নিলেন জিমন্যাস্ট সিমোন বাইলস।
  • সেমি-ফাইনালে ব্রাজিল
    অলিম্পিকের পুরষ ফুটবলে শ্রেষ্ঠত্ব ধরে রাখার পথে আরেক ধাপ এগিয়ে গেল ব্রাজিল। মিশরকে হারিয়ে টোকিও অলিম্পিকসের ফুটবল ইভেন্টে সেমি-ফাইনালে উঠল দলটি।
  • তিনটি অলিম্পিক রেকর্ড গড়ে শিয়াওজুনের সোনার হাসি
    নিজের সেরা পারফরম্যান্স ছাড়াতে পারেননি। তবে সোনা জয়ের পথে তিন ক্যাটাগরিতেই অলিম্পিক রেকর্ড গড়েছেন চীনের ভারোত্তোলক লিউ শিয়াওজুন।
  • ‘ব্যাটন কাণ্ড’ থেকে মুক্তি, মিক্সড রিলেতে লড়বে যুক্তরাষ্ট্র
    ব্যাটন বদলের সময় তালগোল পাকিয়ে ডিসকোয়ালিফাইড হওয়া যুক্তরাষ্ট্র ও ডমিনিক রিপাবলিক অবশেষে মুক্তি পেয়েছে। দুটি দলই টোকিও অলিম্পিকসের ৪০০ মিটার রিলের পদকের লড়াইয়ে অংশ নিবে।
  • টোকিও অলিম্পিকস: মুকুটহীন ভিক্তোরিয়া চাইকা
    সিডনি থেকে টোকিও। ২০০০ থেকে ২০২১। ২১টি বছর ধরে অলিম্পিকের আঙিনায় ভিক্তোরিয়া চাইকার পথচলা। এ নিয়ে অলিম্পিকের হাফ-ডজন আসরে অংশ তিনি। কিন্তু ‘ভিক্তোরিয়া’ নামের সঙ্গে ‘ভিক্টোরি’ শব্দটি যোগ হয়নি। তাই সাফল্য, পদকের হিসেবে আজও মুকুটহীন। কিন্তু অধ্যাবসায়ের দৃষ্টিকোণ থেকে দেখলে নিশ্চয়ই অনুকরণীয়।
  • জোকোভিচের গোল্ডেন স্ল্যামের স্বপ্ন শেষ
    একই বছরে চার গ্র্যান্ড স্ল্যামের সবকটি ও অলিম্পিকে সোনার পদক জিতে গোল্ডেন স্ল্যাম জয়ের স্বপ্নে টোকিওতে পা রেখেছিলেন নোভাক জোকোভিচ। তার সেই আশা গুঁড়িয়ে দিলেন আলেক্সান্ডার জেভেরেভ।
  • রুদ্ধশাস জয়ে বাতসারাশকিনার কীর্তি
    ফাইনালে দুই জনেরই স্কোর অলিম্পিক রেকর্ড ৩৮। লড়াই গড়াল শুট-অফে। সেখানে এগিয়ে থেকে মেয়েদের ২৫ মিটার পিস্তলে সোনা জিতলেন ভিতালিনা বাতসারাশকিনা। গড়লেন দারুণ কীর্তি।
  • টোকিও অলিম্পিকস: একদিনে রেকর্ড ২৪ জন করোনাভাইরাসে আক্রান্ত
    টোকিও অলিম্পিকসে করোনাভাইরাসের থাবা প্রতিদিন বেড়েই চলেছে। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে নতুন করে আরও ২৪ জন কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন, যা এই আসরে একদিনে সর্বোচ্চ।
  • পুলে ঝড় তুলে চীনের মেয়েদের বিশ্বরেকর্ড
    টোকিও অলিম্পিকসে মেয়েদের ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে বিশ্বরেকর্ড গড়ে সেরা হয়েছে চীন। পেছনে ফেলেছে যুক্তরাষ্ট্রের মেয়েদের।
  • টোকিও অলিম্পিকস: আশা জাগিয়ে হেরে গেলেন দিয়া
    প্রথম সেটে কষ্টের জয় দিয়ে শুরুর পর দ্বিতীয় সেটে পা হড়কাল দিয়া সিদ্দিকীর। পরে আবারও ঘুরে দাঁড়িয়ে শেষ ষোলোয় ওঠার দারুণ আশাও জাগালেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত টোকিও অলিম্পিকসের রিকার্ভ মহিলা এককের প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন বাংলাদেশের এই আর্চার।
  • বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতলেন চীনের শি
    নিজের গড়া বিশ্বরেকর্ড আবারও ভাঙলেন শি জিইয়ং। ছেলেদের ভারোত্তোলনের সোনার পদক জয়ের পথে অলিম্পিকের তিনটি রেকর্ডের পাতায় নিজের নাম তুলেছেন চীনের এই ভারোত্তোলক।
  • খাদ্য অপচয়ের ঘটনায় অলিম্পিক আয়োজক কমিটির দুঃখ প্রকাশ
    টোকিও অলিম্পকস শুরুর আগে থেকেই নানা সমালোচনায় বিদ্ধ আয়োজক কমিটির বিপক্ষে এবার এসেছে খাদ্য অপচয়ের অভিযোগ। ঘটনার দায় স্বীকার করে বুধবার ক্ষমা চেয়েছে অলিম্পিকের আয়োজক কমিটি।
  • রিশার্লিসনের নৈপুণ্যে শেষ আটে ব্রাজিল
    প্রথম ম্যাচে উপহার দিয়েছিলেন দারুণ হ্যাটট্রিক। গ্রুপ পর্বের শেষ ম্যাচেও জোড়া গোল করলেন রিশার্লিসন। অপরাজিত থেকে টোকিও অলিম্পিকসের ফুটবল ইভেন্টের কোয়ার্টার-ফাইনালে উঠল ব্রাজিল।
  • অল-অ্যারাউন্ড ফাইনাল থেকেও সরে দাঁড়ালেন বাইলস
    দলগত ইভেন্টে হতাশাজনক পারফরম্যান্সের পর এবার ব্যক্তিগত অল-অ্যারাউন্ড ফাইনাল থেকেও নিজেকে প্রত্যাহার করে নিলেন সিমোন বাইলস। যুক্তরাষ্ট্রের এই তারকা জিমন্যাস্টের অলিম্পিকে ছয়টি সোনার রেকর্ড গড়ার স্বপ্ন ভেঙে গিয়েছিল আগেই। শঙ্কা এখন সামনের বাকি ইভেন্টগুলো নিয়েও।
  • বক্সিং রিংয়ে কামড়াতে উদ্যত বাল্লা
    ২৪ বছর আগে মাইক টাইসনের প্রতিপক্ষ ইভান্ডার হলিফিল্ডের কান কামড়ে দেওয়ার সেই কুখ্যাত ঘটনার কথা মনে করিয়ে দিলেন ইউনিস বাল্লা। টোকিও অলিম্পিকসের একটি বক্সিং ম্যাচে প্রায় একই রকম কাণ্ড ঘটাতে বসেছিলেন মরক্কোর এই বক্সার।
  • টোকিও অলিম্পিকস: ছোট দেশ, বড় কীর্তি
    জনসংখ্যা মাত্র ৬৩ হাজার। আয়তনেও খুব বড় নয়। ফ্লোরা ডাফির হাত ধরে ছোট্ট এই দেশটিই ‘দা গ্রেটেস্ট শো আন আর্থ’-এ নতুন ইতিহাসের জন্ম দিয়েছে। জনসংখ্যা ও আয়তনের বিচারে সবচেয়ে ছোট দেশ হিসেবে অলিম্পিকের গ্রীষ্মকালীন গেমসে সোনার পদক জয়ের কীর্তি গড়েছে বারমুডা।
  • টোকিও অলিম্পিকস: সোনা জিতে ইতিহাসে ডাফি
    সোনার পদকের অপেক্ষা তো ছিলই। অলিম্পিকের আঙিনায় বারমুডার দ্বিতীয় পদকের প্রতীক্ষাও চলছিল ৪৫ বছর ধরে। মেয়েদের ট্রায়াথলনে বাজিমাত করে সব অপেক্ষার ইতি টেনে দিলেন ফ্লোরা ডাফি।
  • বিস্ময় ছড়িয়ে সোনা জিতলেন যুক্তরাষ্ট্রের জ্যাকোবি
    হিটে অলিম্পিকের রেকর্ড গড়েছিলেন তাতিয়ানা শুনমাকের। লিডিয়া জ্যাকোবি সেখানে ছিলেন দ্বিতীয়। পদকের লড়াইয়ে ছিলেন বিশ্বরেকর্ডধারী সাঁতারুও। কিন্তু চমক উপহার দিয়ে টোকিও অলিম্পিকসের ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে সেরা হয়ে গেলেন যুক্তরাষ্ট্রের জ্যাকোবিই।
  • সোনা জিতে ইতিহাসে রাশিয়ার রুলভ
    ১০০ মিটার ব্যাকস্ট্রোকের শ্রেষ্ঠত্বের মুকুটের সঙ্গে হাতছানি ছিল ছেলেদের বিশ্বরেকর্ড ও অলিম্পিকের রেকর্ড গড়ার। অল্পের জন্য পারেননি ইভজেনি রুলভ। কিন্তু যা পেরেছেন, তাও কম নয়। রাশিয়ার প্রথম সাঁতারু হিসেবে অলিম্পিকে এই ইভেন্টের সোনা জয়ের কীর্তি গড়েছেন তিনি।
  • ১১৩ বছর পুরনো স্মৃতি ফেরালেন ডিন-স্কট
    টোকিরও পুলে ঝড় তুললেন গ্রেট ব্রিটেনের দুই সাঁতারু। যেন কেউ কারো নাহি ছাড়ে সমানে সমান। শেষ পর্যন্ত দশমিক ০৪ সেকেন্ডের ব্যবধানে ডানকান স্কটকে পেছনে ফেলে ছেলেদের ২০০ মিটার ফ্রিস্টাইলের সোনা জিতলেন টম ডিন। দুজনে ফিরিয়ে আনলেন ১১৩ বছর আগের রোমাঞ্চকর এক অধ্যায়ও।
  • টোকিওতে দ্বিতীয় রাউন্ডে থামল রোমানের পথচলা
    প্রথম রাউন্ডের মতো দ্বিতীয় রাউন্ডেও থাকল উত্থান-পতনের দোলাচল। প্রথম দফায় সেই উত্তাল ঢেউ পার হয়ে ঠিকানায় পৌঁছলেন রোমান সানা। কিন্তু দ্বিতীয় দফায় পারলেন না উতরাতে। টোকিও অলিম্পিকসের রিকার্ভ পুরুষ এককের শেষ ষোলোতেই পথচলা থামল বাংলাদেশের এই তারকা আর্চারের।
  • ফিলিপিন্সের ‘সোনার মেয়ে’ দিয়াস
    আগের তিন আসরে ফিরেছিলেন শূন্য হাতে। এবার করলেন বাজিমাৎ। অলিম্পিক রেকর্ড গড়ে জিতলেন সোনা। হিদিলিন দিয়াসের হাত ধরে ফিলিপিন্স পেল অনির্বচনীয় স্বাদ। 
  • পদক জিতলেই চেহারা দেখানো যাবে ৩০ সেকেন্ড!
    অলিম্পিকের মঞ্চে পদক জয়ের পরও বিশেষ মুহূর্তটাকে সুন্দরভাবে ক্যামেরাবন্দি করে রাখা যাচ্ছে না। মাস্কের আড়ালে যে পড়ে থাকছে নিজের হাসিমাখা মুখখানি। এসব ভেবেই বুঝি আন্তর্জাতিক অলিম্পিক কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, পদক জয়ীরা পোডিয়ামে দাঁড়িয়ে ৩০ সেকেন্ডের জন্য মাস্ক খুলতে পারবেন।
  • ব্রোঞ্জ জিতেই দারুণ কীর্তি মানোঁর
    ফেন্সিংয়ের সেইবার ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেই ইতিহাসের অংশ হয়ে গেলেন মানোঁ ব্রুনে। ফ্রান্সের হয়ে ব্যক্তিগত এই ইভেন্টে পদক পাওয়া প্রথম খেলোয়াড় তিনিই।
  • আর্চারিতে ‘তিনে তিন’ দক্ষিণ কোরিয়ার
    টোকিও অলিম্পিকসের আর্চারিতে এ পর্যন্ত তিন ইভেন্টের সোনার নিষ্পত্তি হয়েছে। তিনটিই জিতেছে দক্ষিণ কোরিয়া। মিশ্র দলগত ও মেয়েদের দলগত ইভেন্টের পর পুরুষ দলগত বিভাগেও সেরা হয়েছে দেশটির আর্চাররা।
  • টোকিও অলিম্পিকস: ১৩ বছর বয়সীর চমক
    টোকিও অলিম্পিকসে খেলতে আসা মোমিজি নিশিয়ার বয়সই চমকে দেওয়ার জন্য যথেষ্ট। মাত্র ১৩ বছর! জাপানের এই কিশোরীই সোনা জিতে উপহার দিলেন আরও বড় চমক।
  • রিওর মুকুট টোকিওতে হারালেন লেডেকি
    রিও দে জেনেইরোতে সোনার পদকে চুমু একেঁছিলেন অলিম্পিকের রেকর্ড গড়ে। কিন্তু টোকিও অলিম্পিকসে পারলেন না মুকুট ধরে রাখতে। মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে রুপা পেয়েছেন কেটি লেডেকি।
  • অলিম্পিকে মুকুট ধরে রেখে অনন্য পিটি
    বাহুতে আঁকিয়েছিলেন সিংহের ট্যাটু। বলেছিলেন, ব্রিটিশ সিংহের মতোই তিনি। সুইমিংপুলে ঝড় তুলে তাই করে দেখালেন অ্যাডাম পিটি। ধরে রাখলেন অলিম্পিকে ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকের মুকুট। গ্রেট ব্রিটেনকে উপহার দিলেন এবারের আসরে প্রথম সোনা।
  • ম্যাকনেইলে কানাডার প্রথম সোনার হাসি
    সাঁতার শেষ করেই টাইমিং বোর্ডে দিলেন দৃষ্টি। বিস্ময়ের ঘোর যেন কাটতেই চায় না। টোকিও অলিম্পিকসে মেয়েদের ১০০ মিটার বাটারফ্লাইয়ের সোনা জিতে অস্ফুটেই মার্গারেট ম্যাকনেইল বলে উঠলেন ‘ও মাই গড’।
  • অলিম্পিকে খেলা হচ্ছে না র‌্যাঙ্কিং সেরা গলফারের
    দুই মাসের মধ্যে দ্বিতীয়বার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তারকা গলফার জন রাম। টোকিও অলিম্পিকসে তাই অংশ নিতে পারছেন না ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ের শীর্ষ এই গলফার।
  • টোকিও অলিম্পিকস: ভাই-বোনের ইতিহাস
    প্রথমে জুডোয় সোনার পদকে চুমু আঁকলেন বোন উতা আবে। ঘণ্টা খানেক পর সোনার পদক জিতলেন ভাই আবে হিফুমি। অলিম্পিকের ইতিহাসে চিরদিনের জন্য প্রথমও হয়ে গেলেন জাপানের এই দুই সহোদর।
  • ব্রাজিলকে রুখে দিল কোত দি ভোয়া
    শুরুর দিকে দগলাস লুইসকে হারানোর ধাক্কা হলো সঙ্গী। একজন কম নিয়ে খেলে তাই খুব একটা সুবিধা করতে পারল না ব্রাজিল। টোকিও অলিম্পিকসের ফুটবল ইভেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচেই কোত দি ভোয়ার কাছে পয়েন্ট হারিয়েছে গতবারের সোনাজয়ীরা।
  • টোকিও অলিম্পিকস: ফুটবলে আর্জেন্টিনার প্রথম জয়
    হোঁচট খেয়ে টোকিও অলিম্পিকসের ফুটবল ইভেন্ট শুরু করা আর্জেন্টিনা ঘুরে দাঁড়িয়েছে পরের ম্যাচে। মিশরকে হারিয়ে পেয়েছে প্রথম জয়ের স্বাদ।
  • টেনিসের প্রথম রাউন্ডেই বড় অঘটন
    উইম্বলডনে শিরোপা জিতে অলিম্পিকে আসা অ্যাশলি বার্টির এককে সোনার স্বপ্ন ভাঙল প্রথম রাউন্ডেই। নারী এককের শীর্ষ খেলোয়াড়কে বিদায় করে দিয়েছেন স্পেনের সারা সোরিবেস তোরমো।
  • টোকিও অলিম্পিকস: হকি স্টিক দিয়ে মাথায় বাড়ি!
    প্রতিদ্বন্দ্বিতার চেয়ে অংশ নেওয়াই মূল মন্ত্র অলিম্পিকের। এখানে সৌহার্দ্য-সম্প্রীতির সুরই মূখ্য। কিন্তু তারপরও কত অনাকাঙিক্ষত ঘটনারই না সাক্ষী হয়ে যায় ‘দা গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত প্রতিযোগিতাটি। এবার যেমন ম্যাচ শেষে স্পেনের এক খেলোয়াড়ের মাথায় হকি স্টিক দিয়ে বাড়ি মেরে বসলেন আর্জেন্টিনার লুকাস রস্সি!
  • টোকিওতে সাদামাটা শুটার বাকি
    টোকিওর পথে উড়াল দেওয়ার আগে আব্দুল্লাহ হেল বাকি প্রতিশ্রুতি দিয়েছিলেন আলো ছড়ানোর। কিন্তু প্রতিশ্রুতি রাখতে পারলেন না তিনি। ছিটকে গেলেন টোকিও অলিম্পিকসের ১০ মিটার এয়ার রাইফেলের বাছাই থেকেই।
  • অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতলেন ভিতালিনা
    ভিতালিনা বাতসারাশকিনার হাত ধরে টোকিও অলিম্পিকসে প্রথম সোনা জয়ের স্বাদ পেয়েছে আরওসি (রাশিয়া)।
  • রেকর্ডকন্যা হোসসুকে ম্লান করে সোনার হাসি ওহাশির
    রিও দে জেনেইরো অলিম্পিকে বিশ্বরেকর্ড গড়ে সোনা জয়ী কাতিনকা হোসসু ধরে রাখতে পারলেন না সাফল্যের ধারাবাহিকতা। টোকিও অলিম্পিকসে মেয়েদের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে বাজিমাত করলেন স্বাগতিক জাপানের সাঁতারু ইউই ওহাশি।
  • টোকিও অলিম্পিকস: সুইমিংয়ের প্রথম সোনা যুক্তরাষ্ট্রের
    সুইমিংপুলে লড়াই জমল দুই সতীর্থ চেইস কেলিস ও জে লিদারল্যান্ডের মধ্যে। শেষ পর্যন্ত জিতলেন কেলিস। টোকিও অলিম্পিকের সুইমিং ইভেন্টের প্রথম সোনা ও রুপা পেল যুক্তরাষ্ট্র।
  • সিলাগির তিনে তিন, গড়লেন ইতিহাস
    টোকিও অলিম্পিকসে ফেন্সিংয়ের পুরুষ সেইবার ব্যক্তিগত ইভেন্টে মুকুট ধরে রাখলেন হাঙ্গেরির আরন সিলাগি। এরই সঙ্গে প্রথম অ্যাথলেট হিসেবে ফেন্সিংয়ের কোনো এক ইভেন্টে তিনবার সেরা হওয়ার কীর্তি গড়লেন তিনি।
  • টোকিও অলিম্পিকসের পদক তালিকা
    টোকিও অলিম্পিকসের পদক তালিকার শীর্ষ ১০:
  • জাপানের প্রথম সোনা
    জুডোতে টোকিও অলিম্পিকসে স্বাগতিক জাপান পেল প্রথম সোনা, যে খেলার জন্ম এশিয়ার এই দেশেই। পুরুষ ৬০ কেজি ওজনশ্রেণির ফাইনালে তাইওয়ানের ইয়াং ইউং-উয়েইকে হারিয়েছেন নাওহিসা তাকাতো।
  • হউ ঝিহুইয়ের ৩ রেকর্ড, ভারতের প্রথম পদক
    দেশকে সোনার হাসি এনে দেওয়ার পথে একই সঙ্গে তিনটি অলিম্পিক রেকর্ড গড়লেন চীনের হউ ঝিহুই। ভারোত্তোলনে মেয়েদের ৪৯ কেজি ওজন শ্রেণিতে সেরা হয়েছেন তিনি।
  • টোকিও অলিম্পিকস: কোয়ারেন্টিনে ইতালির ১৩ সদস্য
    কোভিড-১৯ টেস্টে পজিটিভ একজন সাংবাদিকের সংস্পর্শে আসায় ইতালির অলিম্পিক দলের ছয় জন অ্যাথলেট ও সাত জন কর্মকর্তাকে গেমস ভিলেজে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।
  • অলিম্পিকস: কীর্তি গড়া সিরিয়ার ছোট্ট মেয়েটি
    অলিম্পিকসের আঙিনায় পথচলা থেমেছে প্রথম রাউন্ডে। তিনগুণের বেশি বয়সী প্রতিপক্ষের বিপক্ষে লড়েছেন। পেরে ওঠেননি। কিন্তু তাতে কী? খেলতে নেমেই যে দারুণ এক কীর্তি গড়ে ফেলেছেন হেন্দ জাজা। গৃহযুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার ১২ বছর বয়সী এই টেবিল টেনিস খেলোয়াড়ই টোকিওর আসরের সবচেয়ে কম বয়সী অ্যাথলেট!
  • বড় প্রাপ্তির পর ‘বিশাল অর্জনের’ প্রত্যাশায় ফ্রেজার-প্রাইস
    অলিম্পিকে ২টি সোনা, ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ৯টি সেরার পদক প্রাপ্তি গর্ব করার জন্য যথেষ্ঠ। কিন্তু শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস তৃপ্ত নন পুরোপরি! এতদিন যা জিতেছেন, জ্যামাইকার এই স্প্রিন্টারের কাছে তা অবশ্যই বড় কিছু। সাফল্যে মোড়া ক্যারিয়ারে এবার আরও দুর্দান্ত কিছু অর্জনের প্রত্যাশা নিয়েই তিনি পা রেখেছেন টোকিও অলিম্পিকে।
  • দিয়ার ইভেন্টে আনের রেকর্ড
    দারুণ প্রাপ্তি দিয়ে টোকিও অলিম্পিক শুরু হলো আন সানের। দক্ষিণ কোরিয়ার এই আর্চার রিকার্ভ মহিলা এককে অলিম্পিক ইতিহাসের ২৫ বছরের পুরান রেকর্ড ভেঙেছেন।
  • রিশার্লিসনের হ্যাটট্রিকে জার্মানিকে হারাল ব্রাজিল
    প্রথমার্ধেই দারুণ এক হ্যাটট্রিক উপহার দিলেন রিশার্লিসন। ব্রাজিল ম্যাচ নিল মুঠোয়। দ্বিতীয়ার্ধে জার্মানি ঘুরে দাঁড়ালেও পেরে ওঠেনি। অলিম্পিকের ফুটবল ইভেন্টের সোনার মুকুট ধরে রাখার মিশনে দারুণ শুরু পেয়েছে ব্রাজিল।
  • ‘শুধু অলিম্পিয়ান হওয়া নয়, ছাপ রেখে যেতে চাই’
    ‘অলিম্পিয়ান’-একটি মাত্র শব্দ, কিন্তু বিশালতায় ছাপিয়ে যায় সবকিছু। প্রতিটি অ্যাথলেটের জন্য অলিম্পিকে অংশ নেওয়া বড় এক প্রাপ্তি। সেই স্বাদ পেতে যাচ্ছেন জহির রায়হান। কিন্তু শুধু ‘অলিম্পিয়ান’ শব্দে আটকে থাকতে চান না বাংলাদেশের এই স্প্রিন্টার। টোকিও অলিম্পিকের আঙিনায় রেখে যেতে চান ছাপ।
  • ফুটবলে হার দিয়ে অলিম্পিক যাত্রা শুরু আর্জেন্টিনার
    প্রথমার্ধে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়াবে কী, উল্টো আবারও গোল খেল আর্জেন্টিনা। টোকিও অলিম্পিকের ফুটবল ইভেন্টে দলটির যাত্রাও শুরু হলো হার দিয়ে।
  • ফ্রান্সকে উড়িয়ে দিল মেক্সিকো
    টোকিও অলিম্পিকে ছেলেদের ফুটবল প্রতিযোগিতার শুরুটা হলো বেশ চমক জাগানিয়া। ফ্রান্সকে গোলবন্যায় ভাসিয়েছে মেক্সিকো।
  • বিমানে দানি আলভেসের মজা
    ‘বিমানে আপনাদের স্বাগতম। আমি দানি আলভেস। আপনাদের ফ্লাইট অ্যাটেনডেন্ট’ কথাগুলো কানে বাজতেই ব্রাজিলের সতীর্থরা বুঝে গেছেন এই কর্ম আর কারো নয়, দলের অধিনায়ক, মজা করতে যার জুড়ি মেলা ভার, সেই দানি আলভেসের!
  • টোকিও অলিম্পিকের মাঠের লড়াই শুরু
    আনুষ্ঠানিক উদ্বোধনের এখনও দুদিন বাকি। তবে এরই মধ্যে শুরু হয়ে গেছে টোকিও অলিম্পিকের মাঠের লড়াই। তাতে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে আসরটি নিয়ে যে অনিশ্চয়তা জেগেছিল, তা অনেকটেই কেটে গেল।
  • শেষ মুহূর্তে ‘বাতিল হতে পারে’ টোকিও অলিম্পিক
    আসর শুরুর সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে বাড়ছে কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা, জেগেছে স্পন্সরদের মুখ ফিরিয়ে নেওয়ার শঙ্কা, জাপানের জনগণও নেই পক্ষে। এমন পরিস্থিতিতে একেবারে শেষ মুহূর্তে গিয়ে এবারের অলিম্পিক বাতিলের শঙ্কা বিষয়টি উড়িয়ে দিচ্ছেন না ‘টোকিও অলিম্পিক ২০২০’-এর আয়োজক কমিটির প্রধান।
  • অলিম্পিকে করোনাভাইরাস: চেক ভলিবল দলে আক্রান্ত বেড়ে ৩
    টোকিও অলিম্পিকে অংশ নিতে আসা চেক রিপাবলিকের বিচ ভলিবল দলে এবার ট্রেইনার সিমন নাউশ কোভিড-১৯ টেস্টে পজিটিভ হয়েছেন।
  • ভুল করে অতিরিক্ত সাঁতারু নিয়ে অলিম্পিকে পোল্যান্ড!
    টোকিও অলিম্পিক শুরুর দিন তিনেক আগে অদ্ভুত কারণে খবরের শিরোনাম হয়েছে পোল্যান্ড। নির্দিষ্ট সংখ্যার অতিরিক্ত সাঁতারু সঙ্গে করে নিয়ে আসায় শেষ মুহূর্তে ছয় জনকে দেশে ফেরত পাঠিয়েছে তারা।
  • টোকিও অলিম্পিক: স্পন্সর হারানোর শঙ্কা
    করোনাভাইরাসের কঠিন পরিস্থিতির মাঝে অলিম্পিক আয়োজনের সিদ্ধান্তে আগে থেকেই নাখোশ জাপানের মানুষ। দিনে দিনে তাদের প্রতিবাদ বাড়ছে। এমন অবস্থায় অলিম্পিক সম্পর্কিত টিভি বিজ্ঞাপন প্রচার না করার সিদ্ধান্ত নিয়েছে টোকিও অলিম্পিকের স্পন্সর টয়োটা।
  • টোকিও অলিম্পিক: আক্রান্ত ভলিবল খেলোয়াড়
    আসর শুরুর সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে যেন বাড়ছে কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা। টোকিও অলিম্পিকে অংশ নিতে আসা চেক প্রজাতন্ত্র ভলিবল দলের সদস্য ওন্দ্রে পেরুসিচের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • অলিম্পিক ভিলেজে এবার অ্যাথলেটের শরীরে করোনাভাইরাস শনাক্ত
    টোকিও অলিম্পিকে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এবার অলিম্পিক ভিলেজে একই দেশের দুই অ্যাথলেটের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • বর্ণবাদ: মাঠ ছাড়ল জার্মানি অলিম্পিক ফুটবল দল
    দলের ডিফেন্ডার জর্ডান তুনারিগা বর্ণবাদের শিকার হওয়ায় হন্ডুরাসের বিপক্ষে প্রীতি ম্যাচ শেষ হওয়ার পাঁচ মিনিট আগে মাঠ ছেড়েছে জার্মানি অলিম্পিক ফুটবল দল।
  • অলিম্পিকে বাড়ছে করোনাভাইরাস ভীতি
    কদিন পরই মাঠে গড়াবে টোকিও অলিম্পিক। কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ বাড়তে শুরু করেছে টোকিওতে। বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়াযজ্ঞ শুরুর আগে করোনাভাইরাসের প্রদুর্ভাব বেড়ে যাওয়ার খবর অ্যাথলেট, সাধারণ মানুষের মনে ভীতির সঞ্চার করছে।
  • অলিম্পিকে গিয়ে উগান্ডার এক অ্যাথলেট নিখোঁজ
    টোকিও অলিম্পিকে অংশ নিতে জাপানে যাওয়ার পর উগান্ডার এক অ্যাথলেটকে খুঁজে পাওয়া যাচ্ছে না। দলটি যেখানে আছে সেই পশ্চিম জাপানে পুলিশের সহায়তায় তাকে খোঁজা হচ্ছে।
  • টোকিও অলিম্পিক: এবার সরে দাঁড়ালেন কেরবার
    আসন্ন টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়ানো টেনিস খেলোয়াড়দের তালিকা আরও লম্বা হলো। সবশেষ প্রতিযোগিতাটি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন জার্মান তারকা আঞ্জেলিক কেরবার।
  • টোকিও অলিম্পিকে করোনাভাইরাসের হানা
    টোকিওতে পৌঁছে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকাকালীন সময়ে অলিম্পিকের এক অ্যাথলেটের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়ালেন ফেদেরার
    উইম্বলডনের সেমি-ফাইনালে ক্যারিয়ারে প্রথমবারের মত সরাসরি সেটে হুবের্ত হুরকাজের বিপক্ষে হারের পর জানিয়েছিলেন আবার উইম্বলডনে খেলার ব্যপারে অনিশ্চয়তার কথা। তার কিছুদিন পরই আসছে টোকিও অলিম্পিক থেকে নিজেকে সরিয়ে নিলেন টেনিস তারকা রজার ফেদেরার।
  • খুলেছে অলিম্পিক ভিলেজ, বাংলাদেশ দল যাবে ধাপে ধাপে
    নানা সমালোচনার মধ্যে শেষ পর্যন্ত মাঠে গড়াতে যাচ্ছে টোকিও অলিম্পিক। অ্যাথলেটদের থাকার জায়গা ‘অলিম্পিক ভিলেজ’ খুলে দিয়েছে তারা। বাংলাদেশের অ্যাথলেটরা কয়েক ধাপে যাবে টোকিওতে।
  • পেদ্রি অলিম্পিক খেলুক, চান না কুমান
    বছর জুড়ে ফুটবলারদের ব্যস্ততার শেষ নেই। ঘরোয়া লিগ, চ্যাম্পিয়ন্স লিগ ছাড়াও আছে অনেক টুর্নামেন্ট। আছে জাতীয় দলের হয়ে খেলা। এবার দরজায় কড়া নাড়ছে টোকিও অলিম্পিক, সব মিলিয়ে ঠাসা সূচিতে খেলোয়াড়দের নাভিশ্বাস উঠে যাওয়ার অভিযোগ করেছেন অনেক কোচই। পেদ্রির স্পেনের হয়ে টোকিওর আসরে খেলার প্রসঙ্গ টেনে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানও জানালেন নিজের চাওয়া।
  • ‘দর্শকশূন্য’ টোকিও অলিম্পিক
    টোকিও অলিম্পিকের ইভেন্টগুলো গ্যালারিতে বসে উপভোগের জন্য যারা টিকেট কিনেছিলেন, তাদের জন্য দুঃসংবাদ দিয়েছে কর্তৃপক্ষ। করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় টোকিওর ভেন্যুতে দর্শক ছাড়াই খেলাগুলো আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে অলিম্পিক কর্তৃপক্ষ।
  • অলিম্পিকে খেলবেন ফেদেরার-জোকোভিচ
    টেনিসের একের পর এক বড় তারকা টোকিও অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করে নেওয়ার মাঝে আয়োজকদের জন্য এলো স্বস্তির খবর। প্রতিযোগিতাটিতে খেলবেন বিশ্বের এক নম্বর তারকা নোভাক জোকোভিচ ও ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী রজার ফেদেরার।
  • এবার অলিম্পিক থেকে সরে দাঁড়ালেন হালেপ
    গত মাসে পাওয়া পেশির চোট এখনও ভোগাচ্ছে সিমোনা হালেপকে। কদিন আগে উইম্বলডন থেকে নাম প্রত্যাহার করে নেওয়া রোমানিয়ান এই টেনিস তারকা এবার সরে দাঁড়ালেন টোকিও অলিম্পিক থেকেও।
  • মেয়েদের ৪০০ মিটার হার্ডলসে নতুন বিশ্ব রেকর্ড
    যুক্তরাষ্ট্রের অলিম্পিক ট্রায়ালের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে নতুন একটি বিশ্ব রেকর্ড হয়েছে। মেয়েদের ৪০০ মিটার হার্ডলসে নতুন রেকর্ড গড়েছেন সিডনি ম্যাকলাফলিন।
  • টোকিও অলিম্পিকে খেলবেন না সেরেনা
    অলিম্পিকে চারবারের সোনাজয়ী টেনিস তারকা সেরেনা উইলিয়ামস টোকিওর এবারের আসরে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।
  • সালাহ অলিম্পিকে খেলুক, চায় না লিভারপুল
    মোহামেদ সালাহর টোকিও অলিম্পিকে খেলা পড়েছে অনিশ্চয়তার মুখে। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া যজ্ঞে মিশরের হয়ে তাকে খেলতে দিতে রাজি নয় তার ক্লাব লিভারপুল।
  • অলিম্পিকে স্থানীয় দর্শক প্রবেশের অনুমতি
    বিশেষজ্ঞদের সতর্কবার্তা উপেক্ষা করে টোকিও অলিম্পিকে স্থানীয় দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে আয়োজকরা। প্রতিটি ভেন্যুতে সর্বোচ্চ ১০ হাজার দর্শক গ্যালারিতে বসে খেলা দেখতে পারবে।
  • ব্রাজিলের অলিম্পিক দলে দানি আলভেস
    টোকিও অলিম্পিকের ফুটবল ইভেন্টের ব্রাজিল দলে ঠাঁই পেয়েছেন দানি আলভেস। অভিজ্ঞ এই ডিফেন্ডারকে রেখে দল ঘোষণা করেছেন ব্রাজিল অলিম্পিক ফুটবল দলের কোচ আন্দ্রে জার্দিন।
  • ‘শতভাগ নিশ্চিত যথাসময়ে হবে টোকিও অলিম্পিক’
    জাপানে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার পর থেকে টোকিও অলিম্পিকের ভবিষ্যৎ নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। তবে আয়োজক কমিটির প্রধান সেইকো হাশিমোতো শতভাগ নিশ্চিত, যথাসময়েই হবে বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া আসর।
  • অলিম্পিকে অংশ নিতে প্রথম জাপানে পৌঁছাল অস্ট্রেলিয়া
    করোনাভাইরাস পরিস্থিতি ভালো নয়। আগামী জুলাইয়ে টোকিও অলিম্পিক আয়োজনে খোদ জাপানের অনেকে করছেন বিরোধিতা। এরই মধ্যে প্রথম বিদেশি দল হিসেবে অলিম্পিকে অংশ নিতে জাপানে পৌঁছেছে অস্ট্রেলিয়া সফটবল দল।
  • ওয়াইল্ড কার্ড নিয়ে টোকিও অলিম্পিকে সাঁতারু জুনাইনা
    গুয়াঞ্জুর বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে ৫০ মিটার ফ্রিস্টাইলে নিজের সেরা টাইমিং ছাপিয়ে যেতে না পারলেও এতদিন পর একটা সুখবর পেলেন জুনাইনা আহমেদ। ওই আসরের টাইমিং বিবেচনায় টোকিও অলিম্পিকে ওয়াইল্ড কার্ড পেয়েছেন ইংল্যান্ড প্রবাসী এই বাংলাদেশি সাঁতারু।
  • মেসিকে টোকিও অলিম্পিকে চান অস্ট্রেলিয়া কোচ
    মাঠের লড়াইয়ে অনেক কোচই হয়তো লিওনেল মেসিকে প্রতিপক্ষ হিসেবে পেতে চাইবেন না। কিন্তু গ্রাহাম আরনল্ড সে দলের লোক নন। অস্ট্রেলিয়া জাতীয় ফুটবল দলের কোচের চাওয়া, টোকিও অলিম্পিকে আর্জেন্টিনা যেন মেসিকে নিয়েই দল সাজায়।
  • ব্রাজিলের গ্রুপে জার্মানি, আর্জেন্টিনার সঙ্গী স্পেন
    ২০২০ টোকিও অলিম্পিকে ছেলেদের ফুটবলে একই গ্রুপে পড়েছে ২০১৬ রিও অলিম্পিকের দুই ফাইনালিস্ট ব্রাজিল ও জার্মানি। স্পেনকে গ্রুপসঙ্গী হিসেবে পেয়েছে আর্জেন্টিনা।
  • টোকিও অলিম্পিকে থাকছে না বিদেশি দর্শক
    করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিকে বিদেশি দর্শকদের জাপানে প্রবেশ করতে দেওয়া হবে না বলে জানিয়েছে আয়োজক কমিটি। 
  • নারীদের প্রতি অশোভন মন্তব্য: সমালোচনার মুখে টোকিও অলিম্পিক প্রধানের পদত্যাগ
    প্রবল বিতর্কের জন্ম দেওয়া টোকিও অলিম্পিক আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি পদত্যাগ করেছেন। দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণার সময় আবারও তিনি নারীদের প্রতি অশোভন মন্তব্যের জন্য ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছেন।
  • আবার টোকিও অলিম্পিকের দিনগণনা শুরু
    টোকিও অলিম্পিকের আর ঠিক এক বছর বাকি। এ উপলক্ষে বৃহস্পতিবার দ্বিতীয়বারের মতো শুরু হলো দিনগণনা। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের ২৩ জুলাই শুরু হবে বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়াযজ্ঞ।
  • বাড়ানো ‘হতে পারে’ টোকিও অলিম্পিকে পুরুষ ফুটবলে বয়সসীমা
    টোকিও অলিম্পিক এক বছরের জন্য পিছিয়ে যাওয়ায় ফুটবলারদের বয়স নিয়ে স্বাভাবিকভাবে উঠতে শুরু করেছে অনেক প্রশ্ন। ২০২০ সালে যারা খেলার যোগ্য ছিল, তারা যেন অযোগ্য না হয়ে পড়ে, তার বিবেচনায় এরই মধ্যে বয়সসীমা বাড়ানোর দাবি উঠেছে। সবকিছুর প্রেক্ষিতে আগামী বছর হতে যাওয়া আসরে পুরুষ ফুটবলারদের বয়সসীমা বাড়ানো হতে পারে বলে জানিয়েছে ফিফা।