• ইতালিয়ান ওপেন জিতে বছরে জোকোভিচের প্রথম
    স্তেফানোস সিৎসিপাসকে সরাসরি সেটে হারিয়ে ইতালিয়ান ওপেনের শিরোপা জিতেছেন নোভাক জোকোভিচ। চলতি বছরে বিশ্বের এক নম্বর টেনিস তারকার প্রথম শিরোপা এটি।
  • মিথ্যা দেউলিয়া ঘোষণায় বরিস বেকারের কারাদণ্ড
    ঋণ শোধ না করার পরিকল্পনায় নিজেকে দেউলিয়া ঘোষণা করেছিলেন টেনিস গ্রেট বরিস বেকার। পরে তার বিরুদ্ধে সম্পত্তি গোপন করার অভিযোগ ওঠে। আর সেটা প্রমাণিত হওয়ায় লন্ডনের একটি আদালত শুক্রবার তাকে আড়াই বছরের জেল দিয়েছে।
  • উইম্বলডনে নিষিদ্ধ রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়রা
    শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। বছরের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম প্রতিযোগিতা উইম্বলডনে নিষিদ্ধ করা হলো রাশিয়া ও বেলারুশের টেনিস খেলোয়াড়দের।
  • ‘৪-৬ সপ্তাহের’ জন্য কোর্টের বাইরে নাদাল
    চোট নিয়েই খেলেন ইন্ডিয়ান ওয়েলসের ফাইনালে। সেটাই শেষ পর্যন্ত কাল হলো রাফায়েল নাদালের জন্য। পাঁজরের স্ট্রেস ফ্র্যাকচারের কারণে কমপক্ষে চার থেকে ছয় সপ্তাহের জন্য ছিটকে গেছেন এই টেনিস তারকা।
  • ইউক্রেইনের যুদ্ধে ক্ষতিগ্রস্ত শিশুদের পাশে ফেদেরার
    রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে সারা বিশ্বের মানুষ নানাভাবে ইউক্রেইনের পাশে দাঁড়াচ্ছে। সাহায্যে এগিয়ে আসছে ফুটবল ও অন্যান্য খেলার সঙ্গে যুক্ত ক্লাব ও খেলোয়াড়রা। সে তালিকায় এবার যুক্ত হলেন রজার ফেদেরার। যুদ্ধে সেখানকার ক্ষতিগ্রস্ত শিশুদের সহায়তায় অনুদানের ঘোষণা দিয়েছেন এই টেনিস কিংবদন্তি।
  • রুশ প্রতিপক্ষকে হারিয়ে ‘দেশের জন্য মিশন শুরু’ ইউক্রেইনের সভিতোলিনার
    মাতৃভূমি রয়েছে ঘোর বিপদে। আক্রমণ করেছে শত্রুপক্ষ। চলছে যুদ্ধ। এলিনা সভিতোলিনাও নেমেছেন যুদ্ধে, তবে অস্ত্র হাতে নয়; টেনিস কোর্টে, র‍্যাকেট হাতে। মন্তেরেই ওপেনের প্রথম রাউন্ডে রাশিয়ার আনাস্তাসিয়া পোতাপোভাকে হারিয়ে ইউক্রেইনের এই খেলোয়াড় বললেন, দেশের জন্য মিশনে আছেন তিনি। এখানে খেলে ইউক্রেইনের পাশে টেনিস সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করাই তার লক্ষ্য।
  • সিংহাসন হারাচ্ছেন জোকোভিচ
    কোর্টে ফেরার টুর্নামেন্ট থেকে তিক্ত অভিজ্ঞতা নিয়ে ফিরতে হলো নোভাক জোকোভিচকে। অবিশ্বাস্য পারফরম্যান্সে দুবাই চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে সার্বিয়ান তারকাকে হারিয়ে দিলেন কোয়ালিফাইয়ার ইয়েজি ভেসসেলি।
  • আরেকটি দারুণ জয়ে শেষ আটে জোকোভিচ
    অস্ট্রেলিয়া থেকে বিতাড়িত হওয়ার পর কোর্টে ফেরার টুর্নামেন্টে দারুণ পারফরম্যান্স অব্যাহত রেখেছেন নোভাক জোকোভিচ। রাশিয়ার কারেন কাচানোভকে হারিয়ে দুবাই চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে উঠেছেন বিশ্বের এক নম্বর এই টেনিস খেলোয়াড়।
  • সমর্থকদের ভালোবাসার মাঝে কোর্টে ফিরলেন জোকোভিচ
    অস্ট্রেলিয়া থেকে বিতাড়িত হওয়ার কষ্ট, কোভিড-১৯ এর টিকা না নেওয়ায় কড়া সমালোচনা এবং সুদীর্ঘ কয়েক সপ্তাহের কঠিন সময় পেরিয়ে অবশেষে কোর্টে ফিরেছেন নোভাক জোকোভিচ। ফেরার ম্যাচে দুবাই চ্যাম্পিয়নশিপে ইতালিয়ান লরেন্সো মুসেত্তিকে সহজেই হারিয়েছেন সার্ব তারকা।
  • অস্ট্রেলিয়ায় যা হয়েছে সব জানাবেন জোকোভিচ
    অস্ট্রেলিয়ান ওপেন খেলতে দেশটিতে পা রাখার পর থেকেই বিরূপ অভিজ্ঞতার সম্মুখীন হতে হয়েছিল নোভাক জোকোভিচকে। অনেক নাটকীয়তার পর কোভিড-১৯ টিকা না নেওয়ায় শেষ পর্যন্ত তাকে ফিরে যেতে হয় টুর্নামেন্টে অংশ না নিয়েই। পুরো প্রক্রিয়ায় পাশে থাকার জন্য সার্বিয়ার রাষ্ট্রপতি ও জনগণকে ধন্যবাদ জানিয়েছেন এই টেনিস তারকা।
  • এই অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারব না: নাদাল
    ম্যাচের পরতে পরতে ছড়াল উত্তেজনা। ক্ষণে ক্ষণে বদলাল রঙ। প্রথম দুই সেট হারের পর রাফায়েল নাদাল ঘুরে দাঁড়ালেন দোর্দণ্ড প্রতাপে। চোটের কারণে মাস তিনেক আগে যিনি নিজেই জানতেন না আবার টেনিস খেলতে পারবেন কি-না, সেই নাদাল গড়লেন নতুন ইতিহাস। পাঁচ সেটের রুদ্ধশ্বাস লড়াইয়ে দানিল মেদভেদেভকে হারিয়ে জিতে নিলেন রেকর্ড ২১তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। এভাবে ফিরে এসে এমন অর্জনের পর যেন অনুভূতি প্রকাশের ভাষা খুঁজে পাচ্ছেন না এই স্প্যানিশ তারকা।
  • মেলবোর্নের মহারণে ইতিহাস গড়লেন নাদাল
    রোমাঞ্চকর, শ্বাসরুদ্ধকর ও অবিশ্বাস্য এক লড়াইয়ের সাক্ষী হলো টেনিস বিশ্ব। দানিল মেদভেদেভের প্রবল চাপ সামলে আগ্রাসী হয়ে উঠলেন রাফায়েল নাদাল। প্রথম দুই সেটে হারের পর মেলে ধরলেন অভিজ্ঞতার সব রসদ। পাঁচ সেটের হাড্ডাহাড্ডি লড়াই পরতে পরতে ছড়াল উত্তেজনা। শেষ পর্যন্ত রুশ তারকার ‘প্রথমের’ স্বপ্ন গুঁড়িয়ে নতুন ইতিহাস লিখলেন নাদাল।
  • অস্ট্রেলিয়ান ওপেনে বার্টির ‘প্রথম’
    প্রতিপক্ষের ভুলের সুযোগে এগিয়ে গেলেন অ্যাশলি বার্টি। দুর্দান্ত পারফরম্যান্সে ঘুরে দাঁড়ানোর পথ তৈরি করলেন ড্যানিয়েল কলিন্স। তবে পাড়ি দিতে পারলেন না সেই পথ। দ্রুত নিজের ভুল শুধরে আবারও দোর্দণ্ড প্রতাপে দৃশ্যপটে হাজির বার্টি। শেষ হাসিও তার। সরাসরি সেটের অসাধারণ জয়ে উঁচিয়ে ধরলেন অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি।
  • ইতিহাস গড়া থেকে এক ধাপ দূরে নাদাল
    পুরুষ এককে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড একার করে নিতে রাফায়েল নাদালের চাই আর একটি মাত্র জয়। ইতালির মাত্তেও বেরেত্তিনিকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠে গেছেন এই স্প্যানিশ তারকা।
  • অস্ট্রেলিয়ার ৪২ বছরের অপেক্ষা ঘুচিয়ে ফাইনালে বার্টি
    অস্ট্রেলিয়ান ওপেনে অ্যাশলি বার্টির অপ্রতিরোধ্য যাত্রা চলছেই। আমেরিকার ম্যাডিসন কিসকে সরাসরি সেটে হারিয়ে ফাইনালে উঠেছেন মেয়েদের র‍্যাঙ্কিংয়ের এক নম্বর এই অস্ট্রেলিয়ান তারকা। 
  • দুর্দান্ত জয়ে সেমি-ফাইনালে সিৎসিপাস
    অস্ট্রেলিয়ান ওপেনের সেমি-ফাইনালে ওঠা যেন নিয়মিত ঘটনা বানিয়ে ফেলেছেন স্তেফানোস সিৎসিপাস। ইতালির ইয়ানিক জিনারকে সরাসরি সেটে হারিয়ে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামের শেষ চারে তৃতীয়বারের মতো জায়গা করে নিয়েছেন এই গ্রিক।
  • হাড্ডাহাড্ডি লড়াইয়ে শাপোভালোভকে হারিয়ে সেমিতে নাদাল
    একেতো কঠিন কন্ডিশন, তারওপর শরীর বেকে বসেছিল। এর মাঝে দারুণ প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলেন দেনিস শাপোভালোভ। পাঁচ সেটের নাটকীয় লড়াইয়ে শেষ পর্যন্ত সব বাধা পেরিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের সেমি-ফাইনালে উঠলেন রাফায়েল নাদাল।
  • ৫ সেটের রোমাঞ্চে জিতে শেষ আটে সিৎসিপাস
    দুইবার পিছিয়ে পড়ে স্তেফানোস সিৎসিপাস ঘুরে দাঁড়ালেন দারুণভাবে। পাঁচ সেটের রোমাঞ্চকর লড়াইয়ে যুক্তরাষ্ট্রের টেইলর ফ্রিটজকে হারিয়ে জায়গা করে নিলেন অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার-ফাইনালে।
  • মানারিনোকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে নাদাল
    প্রথম সেটে দারুণ লড়াই করলেন আন্দ্রিয়োঁ মানারিনো। তবে এরপর আর কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারলেন না তিনি। এই ফরাসিকে সরাসরি সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নিয়েছেন রাফায়েল নাদাল।
  • শেষ ষোলোয় নাদাল
    তৃতীয় সেট জিতে ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিলেন কারেন খাচানোভ। কিন্তু এরপর আর পেরে ওঠেননি তিনি। চার সেটের লড়াইয়ে এই রাশিয়ানকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের শেষ ষোলোয় উঠেছেন রাফায়েল নাদাল।
  • চ্যাম্পিয়ন ওসাকার বিদায়
    ভালো শুরুর পর ছন্দ ধরে রাখতে পারলেন না নাওমি ওসাকা। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে অস্ট্রেলিয়ান ওপেনে মেয়েদের এককের বর্তমান চ্যাম্পিয়নকে হারিয়ে শেষ ষোলোয় উঠলেন যুক্তরাষ্ট্রের অ্যামান্ডা অ্যানিসিমোভা।
  • অস্ট্রেলিয়ান ওপেন থেকে রাডুকানুর বিদায়
    শুরুটা দারুণ হয়েছিল এমা রাডুকানুর। এরপরই বিপত্তি। হাতের সমস্যায় নিতে হয় সেবাশুশ্রূষা। টেপ পেচিয়ে তবু চালিয়ে যান লড়াই। প্রথম সেট হারের পর ঘুরে দাঁড়ান দারুণভাবে। কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠেননি তিনি। ইউএস ওপেন চ্যাম্পিয়ন ব্রিটিশ তারকার অস্ট্রেলিয়ান ওপেন যাত্রা থেমে গেল দ্বিতীয় রাউন্ডে।
  • হানফমানকে উড়িয়ে তৃতীয় রাউন্ডে নাদাল
    অস্ট্রেলিয়ান ওপেনে দারুণ পারফরম্যান্স ধরে রেখেছেন রাফায়েল নাদাল। টানা দ্বিতীয় ম্যাচে সরাসরি সেটে জিতে তৃতীয় রাউন্ডে উঠেছেন এই স্প্যানিশ তারকা।
  • দারুণ জয়ে অস্ট্রেলিয়ান ওপেন অভিষেক রাঙালেন রাডুকানু
    সেপ্টেম্বরে ইতিহাস গড়ার পর মাঝে টেনিস কোর্টে সময়টা ভালো কাটছিল না এমা রাডুকানুর। কোভিড আক্রান্ত হওয়ায় প্রাক মৌসুম প্রস্তুতিতে ঘটেছিল ব্যঘাত। কোর্টে ফিরে পেতে হয়েছিল বড় হারের তেতো স্বাদ। তবে বড় মঞ্চে ফিরেই আরও একবার নিজের সামর্থ্য দেখালেন তিনি। অস্ট্রেলিয়ান ওপেন অভিষেকে যুক্তরাষ্ট্রের স্লোয়ান স্টিভেন্সকে হারিয়ে শুভসূচনা করলেন ব্রিটেনের এই তারকা।
  • টিকা না নিলে ‘ফরাসি ওপেনেও খেলতে পারবেন না’ জোকোভিচ
    কোভিড-১৯ টিকা না নেওয়ায় অস্ট্রেলিয়ান ওপেন না খেলতে পারার ক্ষত এখনও তরতাজা। এবার অনিশ্চয়তার মুখে পড়ে গেল নোভাক জোকোভিচের ফরাসি ওপেনে অংশগ্রহণও। ফ্রান্সে সদ্য পাশ হওয়া এক আইনে বলা হয়েছে, টিকা নেওয়া ছাড়া কেউ পাবলিক ইভেন্টে যোগ দিতে পারবেন না। দেশটির ক্রীড়া মন্ত্রণালয় জানিয়েছে, এই আইনে কাউকে ছাড় দেওয়া হবে না।
  • সহজ জয়ে অস্ট্রেলিয়ান ওপেন শুরু নাদালের
    অস্ট্রেলিয়ান ওপেনে প্রত্যাশিত শুরু পেয়েছেন রাফায়েল নাদাল। ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয়ী তারকা প্রথম রাউন্ডে সরাসরি সেটে হারিয়েছেন যুক্তরাষ্ট্রের মার্কোস গিরনকে।
  • অস্ট্রেলিয়ান ওপেনে জোকোভিচের অনুপস্থিতি ‘টেনিসের ক্ষতি’
    আশা-শঙ্কার দোলাচলের সমাপ্তি ঘটেছে আদালতের সিদ্ধান্তে। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ান ওপেনের এবারের আসরে খেলা হচ্ছে না নোভাক জোকোভিচের। এরই মধ্যে অস্ট্রেলিয়া ছাড়তে হয়েছে ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকাকে। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে রেকর্ড চ্যাম্পিয়নকে না পাওয়াটা টেনিসের জন্য বড় ক্ষতি বলে মনে করছে ছেলেদের টেনিসের নিয়ন্তা সংস্থা এটিপি।
  • ‘জোকোভিচকে ছাড়াও অস্ট্রেলিয়ান ওপেন দুর্দান্ত হবে’
    অস্ট্রেলিয়ান ওপেন শুরু হতে মাঝে আর মাত্র একটা দিন বাকি। কিন্তু প্রতিযোগিতাটিতে বিশ্বের শীর্ষ টেনিস তারকা নোভাক জোকোভিচের অংশগ্রহণ এখনও নিশ্চিত নয়। বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামের রেকর্ড চ্যাম্পিয়ন ‘ভিসা জটিলতায়’ শেষ পর্যন্ত খেলতে না পারলেও তাতে প্রতিযোগিতাটির গুরুত্ব একটুও কমবে না বলে মনে করেন তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদাল।
  • অনিশ্চয়তাকে সঙ্গী করেই অস্ট্রেলিয়ান ওপেনের ড্রয়ে জোকোভিচ
    আদালতের রায়কে পক্ষে পেলেও নোভাক জোকোভিচ অস্ট্রেলিয়ায় থাকতে পারবেন কিনা, নিশ্চিত নয় এখনও। এমন অনিশ্চয়তার মধ্যেই হয়ে গেল অস্ট্রেলিয়ান ওপেনের ড্র। সেখানে অবশ্য ঠিকই আছেন সার্বিয়ার এই টেনিস তারকা।
  • আইনের কোর্টে জিতে টেনিস কোর্টে ফিরলেন জোকোভিচ
    আদালতের রায় এসেছে পক্ষে। বন্দিদশা থেকে মিলেছে মুক্তি। এবার টেনিস কোর্টেও ফিরলেন নোভাক জোকোভিচ। বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়ের পুরো মনোযোগ এখন আসন্ন অস্ট্রেলিয়ান ওপেনে খেলার দিকে।
  • জোকোভিচের জন্য খারাপ লাগছে নাদালের
    চলতি মাসে হতে যাওয়া অস্ট্রেলিয়ান ওপেন খেলতে দেশটিতে গিয়ে বেকায়দায় পড়েছেন নোভাক জোকোভিচ। ভিসা বাতিল করে বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস খেলোয়াড়কে বিমানবন্দরে আটকে দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। জটিল পরিস্থিতিতে পড়া সার্বিয়ান তারকার জন্য বেশ খারাপই লাগছে রাফায়েল নাদালের।
  • এখনই কোর্টে নামছেন না রাডুকানু
    কোভিড-১৯ থেকে মাত্রই সেরে উঠেছেন। তবে আইসোলেশন থেকে মুক্ত হয়ে কোর্টে নামার আগে একটু সময় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন এমা রাডুকানু। তাই মেলবোর্নে শুরু হতে যাওয়া অস্ট্রেলিয়ান ওপেনের ‘ওয়ার্ম আপ টুর্নামেন্ট’ থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন গত ইউএস ওপেনের এই চ্যাম্পিয়ন।
  • করোনাভাইরাসে আক্রান্ত নাদাল
    চোট কাটিয়ে লম্বা সময় পর কোর্টে ফিরেছেন সবে। এর মাঝেই একটি দুঃসংবাদ পেলেন রাফায়েল নাদাল। আবু ধাবিতে মুবাদালা বিশ্ব টেনিস চ্যাম্পিয়নশিপে খেলে স্পেনে ফেরার পর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা।
  • ইতিহাস গড়া সেই রাডুকানু কোভিডে আক্রান্ত
    প্রথমবারের মতো ইউএস ওপেনে খেলতে এসেই হৈ-চৈ ফেলে দেওয়া এমা রাডুকানু করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এজন্য আবুধাবীর প্রদর্শনী টুর্নামেন্টে মুবাদালা ওয়ার্ল্ড টেনিস চ্যাম্পিয়নশিপ্স থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি।
  • অস্ট্রেলিয়ান ওপেনে নেই সেরেনা, তালিকায় জোকোভিচ
    বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জোকোভিচের কোভিড টিকা নেওয়া-না নেওয়া নিয়ে তৈরি হয়েছে ধুম্রজাল। এর মাঝেই তাকে রেখে টুর্নামেন্টের খেলোয়াড় তালিকা প্রকাশ করেছে অস্ট্রেলিয়ান ওপেনের আয়োজকরা। প্রতিযোগিতাটিতে খেলবেন না নারী এককে ২৩ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা সেরেনা উইলিয়ামস।
  • চীন থেকে সব টুর্নামেন্ট প্রত্যাহার ডব্লিউটিএ’র
    চীনের টেনিস তারকা পেং শুয়াইয়ের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণ দেখিয়ে দেশটি থেকে উইমেন্স টেনিস অ্যাসোসিয়েশনের (ডব্লিউটিএ) সব টুর্নামেন্ট প্রত্যাহার করে নেওয়া হয়েছে।
  • ‘নিরাপদ’ ও ‘ভালো’ আছেন সেই চীনা টেনিস তারকা
    চীনের টেনিস তারকা পেং শুয়াইকে নিয়ে শঙ্কা কেটে গেছে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রেসিডেন্টকে ভিডিও কলে শুয়াই বলেছেন, তিনি ‘নিরাপদ’ ও ‘ভালো’ আছেন।
  • টিকা না নিলে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে মানা
    ২০২২ সালের অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণকারী খেলোয়াড়দের কোভিড-১৯ টিকা নেওয়া বাধ্যতামূলক করেছে টুর্নামেন্ট কমিটি।
  • পেং শুয়াইয়ের ‘অন্তর্ধান’ ঘিরে চীনকে ‘বয়কটের’ হুমকি ডব্লিউটিএ’র
    চীনের ভাইস-প্রিমিয়ার ঝাং গাওলির বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ তোলার পর টেনিস তারকা পেং শুয়াইয়ের ‘নিশ্চুপ’ হয়ে যাওয়াকে কেন্দ্র করে নানারকম শঙ্কা জেগেছে। টেনিস বিশ্বজুড়ে দাবি উঠছে সঠিক তদন্তের। শুয়াইয়ের অভিযোগের বিষয়ে সন্তোষজনক জবাব না মিললে চীন থেকে উইমেন্স টেনিস অ্যাসোসিয়েশনের সব টুর্নামেন্ট প্রত্যাহার করে নেওয়ার হুমকিও দেওয়া হয়েছে।
  • খারাপ সময় পেছনে ফেলে এসেছি : ফেদেরার
    বয়স পেরিয়ে গেছে ৪০। গত কয়েক বছর ধরে হাঁটুটা বড্ড ভোগাচ্ছে রজার ফেদেরারকে। হাঁটুতে তৃতীয় দফা অস্ত্রোপচারের পর এখনও কোর্টের বাইরে আছেন তিনি। তবে ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী সুইস তারকা বললেন, খারাপ সময়টা পেছনে ফেলে এসেছেন তিনি।
  • জোকোভিচের স্বপ্ন ভেঙে মেদভেদেভের প্রথম
    ক্যারিয়ার গ্র্যান্ড স্ল্যামে নজর রেখে এগিয়ে চলা নোভাক জোকোভিচ ফাইনালের মঞ্চে খেই হারালেন। দেখা মিলল না তার সেই হার না মানা মানসিকতার। কোর্টের অন্য প্রান্তে দানিল মেদভেদেভ নিজের সেরাটা মেলে ধরার জন্য বেছে নিলেন এই দিনটিকেই। ক্যারিয়ারে প্রথম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয়ের স্বাদ পেলেন তিনি ইতিহাস গড়ার খুব কাছাকাছি থাকা প্রতিপক্ষকে স্রেফ গুঁড়িয়ে দিয়ে।
  • গল্প, সাফল্য আঁকড়ে ধরে রাখতে চান রাডুকানু
    স্বপ্নময় পথচলার বাঁকে বাঁকে গড়েছেন দারুণ সব কীর্তি। শেষ পর্যন্ত চুমু এঁকেছেন ইউএস ওপেন শিরোপায়। এমা রাডুকানু স্বাভাবিকভাবেই ভাসছেন প্রাপ্তির বাঁধভাঙা উচ্ছ্বাসে। ১৮ বছর বয়সী এই টিনএজার সবটুকু দিয়ে আঁকড়ে ধরে রাখতে চান এই শিরোপা জয়ের মুহূর্তটি।
  • রূপকথার জয়ে ইতিহাসে রাডুকানু
    ঠিক ১৭ দিন আগে শুরু হয়েছিল যে স্বপ্নময় পথচলা, রোমাঞ্চ ও বিস্ময়ের নানা মোড় পেরিয়ে, শেষ ধাপে উড়ন্ত জয় দিয়েই সেটির পূর্ণতা দিলেন এমা রাডুকানু। ইউএস ওপেনের শিরোপা উঁচিয়ে ধরলেন তিনি ‘জায়ান্ট কিলার’ হয়ে ওঠা লায়লা ফার্নান্দেজকে ফাইনালে উড়িয়ে দিয়ে। লেখা হলো নতুন এক রূপকথা।
  • ইতিহাস গড়ার এক জয় দূরে জোকোভিচ
    আগের তিন রাউন্ডের মতো এবারও হেরে বসলেন প্রথম সেট। একইভাবে ঘুরেও দাঁড়ালেন, ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যামের খুব কাছে পৌঁছে গেলেন নোভাক জোকোভিচ। পাঁচ সেটের লড়াইয়ে জার্মানির আলেক্সান্ডার জেভেরেভকে হারিয়ে ইউএস ওপেনের ফাইনালে উঠেছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ খেলোয়াড়।
  • ইউএস ওপেন: দুই টিনএজারের ফাইনাল
    দুজনের স্বপ্নময় পথচলা চলছেই। দুজনেই উঠেছেন ইউএস ওপেনে মেয়েদের এককের ফাইনালে। লায়লা ফার্নান্দেজ ও এমা রাডুকানুর চোখে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বপ্নের আঁকিবুকি।
  • সেমিতে জোকোভিচের প্রতিপক্ষ জেভেরেভ
    শুরুটা ভালো হলো না এবারও। তবে আবারও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যামের লক্ষ্যে আরেক ধাপ এগিয়ে গেলেন নোভাক জকোভিচ। ইতালির মাত্তেও বেরেত্তিনিকে হারিয়ে ইউএস ওপেনের সেমি-ফাইনালে উঠলেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ খেলোয়াড়।
  • স্বপ্নের পথচলায় ছুটছেন ফার্নান্দেজ
    অভিজ্ঞ প্রতিপক্ষদের কঠিন সব বাধা পেরিয়ে ইউএস ওপেনে ছুটে চলেছেন লায়লা ফার্নান্দেজ। এবার ইউক্রেনের এলিনা স্ভিতোলিনাকে হারিয়ে প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের সেমি-ফাইনালে উঠলেন কানাডার এই টিনএজার।
  • ঘুরে দাঁড়িয়ে শেষ আটে জোকোভিচ
    শুরুটা ভালো হলো না এবারও। তবে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামটিও জয়ের পথে আরেক ধাপ এগিয়ে গেলেন নোভাক জোকোভিচ। যুক্তরাষ্ট্রের জেনসন ব্রুকসবিকে হারিয়ে ইউএস ওপেনের কোয়ার্টার-ফাইনালে উঠেছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ খেলোয়াড়।
  • টিনএজার আলকারাস ও ফার্নান্দেজের স্বপ্নযাত্রা চলছেই
    ইউএস ওপেন অভিষেকে স্পেনের টিনএজার কার্লোস আলকারাসের স্বপ্নযাত্রা অব্যাহত রয়েছে। পুরুষ এককে পিছিয়ে পড়েও পাঁচ সেটের রোমাঞ্চকর লড়াইয়ে জার্মানির পিটার গোয়োভচিককে হারিয়ে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টার-ফাইনালে উঠেছেন তিনি।
  • ঘুরে দাঁড়িয়ে চতুর্থ রাউন্ডে জোকোভিচ
    ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যামের পথে একটু একুট করে এগিয়ে চলেছেন নোভাক জোকোভিচ। জাপানের কেই নিশিকোরির বিপক্ষে ঘুরে দাঁড়িয়ে পাওয়া জয়ে ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে উঠেছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা এই খেলোয়াড়।
  • টেনিস থেকে ফের বিরতিতে যাচ্ছেন ওসাকা
    ইউএস ওপেনের শিরোপা ধরে রাখার আশা শেষ হয়ে গেছে নাওমি ওসাকার। তৃতীয় রাউন্ডে হেরে যাওয়ার পর এই জাপানী বললেন, আপাতত টেনিস থেকে বিরতি নিচ্ছেন তিনি।
  • সহজ জয়ে তৃতীয় রাউন্ডে জোকোভিচ
    বছরের সব গ্র্যান্ড স্ল্যাম জয়ের পথে এগিয়ে চলেছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা নোভাক জোকোভিচ। নেদারল্যান্ডসের তালন হ্রিকসপোরকে সরাসরি সেটে হারিয়ে ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে উঠেছেন সার্বিয়ান এই তারকা।
  • ইউএস ওপেন: প্রথম রাউন্ড থেকে মারের বিদায়
    ইউএস ওপেনের প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছেন প্রতিযোগিতার সাবেক চ্যাম্পিয়ন অ্যান্ডি মারে। পাঁচ সেটের জমজমাট লড়াইয়ের পর র‍্যাঙ্কিংয়ের তিন নম্বর খেলোয়াড় স্তেফানোস সিৎসিপাসের বিপক্ষে হেরে গেছেন তিনি।
  • ভেনাস-কেনিনও নেই ইউএস ওপেনে
    একের পর এক তারকা খেলোয়াড় হারাচ্ছে এবারের ইউএস ওপেন। এই তালিকায় সবশেষ সংযোজন প্রতিযোগিতার দুইবারের চ্যাম্পিয়ন ভেনাস উইলিয়ামস এবং র‌্যঙ্কিংয়ের পাঁচ নম্বর নারী খেলোয়াড় সোফিয়া কেনিন।
  • ইউএস ওপেনে নেই সেরেনাও
    একের পর এক তারকা খেলোয়াড় হারাচ্ছে ইউএস ওপেন। এবার এই তালিকায় যুক্ত হলেন সেরেনা উইলিয়ামস। চোট থেকে পুরোপুরি সেরে না ওঠায় বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামের আসর থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ২৩ গ্র্যান্ড স্ল্যামজয়ী এই তারকা।
  • চোটে বছর শেষ নাদালের
    পুরোপুরি সেরে উঠতে ও ক্যারিয়ার প্রলম্বিত করতে সাময়িক বিরতি নিলেন রাফায়েল নাদাল। ৩৫ বছর বয়সী এই টেনিস তারকা জানিয়েছেন, চলতি বছর আর কোর্টে দেখা যাবে না তাকে।
  • আবারও লম্বা সময় মাঠের বাইরে ফেদেরার
    হাঁটুটা বড্ড ভোগাচ্ছে রজার ফেদেরারকে। আবারও অস্ত্রোপচার করাতে যাচ্ছেন এই সুইস টেনিস তারকা। ফলে আবারও লম্বা সময় মাঠের বাইরে থাকতে হবে তাকে।
  • অলিস্পিকে সোনা জিতে জেভেরেভের ইতিহাস
    ক্যারিয়ারে সবচেয়ে বড় সাফল্য অর্জন করলেন র‌্যাঙ্কিংয়ের পাঁচ নম্বর টেনিস খেলোয়াড় আলেক্সান্ডার জেভেরেভ। রাশিয়ার কারেন খাচানোভকে সরাসরি সেটে হারিয়ে টোকিও অলিম্পিকসে টেনিসের এককে জিতলেন সোনার পদক। প্রথম জার্মান পুরুষ হিসেবে অনন্য এই কীর্তিতে জায়গা করে নিলেন ইতিহাসের পাতায়।
  • মেজাজ হারিয়ে র‌্যাকেট ভাঙলেন জোকোভিচ
    আগের দিন গোল্ডেন স্ল্যামের স্বপ্ন শেষ হওয়ায় হতাশায় নুয়ে পড়েছিলেন নোভাক জোকোভিচ। ব্রোঞ্জ পদকের লড়াইয়েও হেরে বসায় মেজাজ আর ধরে রাখতে পারলেন না তিনি। একটি র‌্যাকেট ছুড়ে ফেলার পর আরেকটি ভেঙেই ফেললেন সার্বিয়ান তারকা।
  • মশাল জ্বালানো ওসাকা ‘নিভে গেলেন’ তৃতীয় রাউন্ডে
    টোকিও অলিম্পিকসের আনুষ্ঠানিক উদ্বোধনের মশাল জ্বালিয়েছিলেন নাওমি ওসাকা। টেনিসের মেয়েদের এককে এগোচ্ছিলেন আলো ছড়িয়েই। কিন্তু নিজ দেশের অলিম্পিকে তার পথচলায় আঁধার নেমে এলো তৃতীয় রাউন্ডেই। জাপানের তারকা হেরে বসলেন সরাসরি সেটে।
  • টেনিসের প্রথম রাউন্ডেই বড় অঘটন
    উইম্বলডনে শিরোপা জিতে অলিম্পিকে আসা অ্যাশলি বার্টির এককে সোনার স্বপ্ন ভাঙল প্রথম রাউন্ডেই। নারী এককের শীর্ষ খেলোয়াড়কে বিদায় করে দিয়েছেন স্পেনের সারা সোরিবেস তোরমো।
  • আগে অলিম্পিক, পরে হানিমুন
    কদিন আগে সেরেছেন বিয়ে। কিন্তু এখনই মধুচন্দ্রিমায় যাওয়া হচ্ছে না এলিনা সভিতোলিনা ও গায়েল মোঁফিসের। হবেই বা কীভাবে? সব ভাবনা যে এখন টোকিও অলিম্পিক ঘিরে!
  • টোকিও অলিম্পিক: এবার সরে দাঁড়ালেন কেরবার
    আসন্ন টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়ানো টেনিস খেলোয়াড়দের তালিকা আরও লম্বা হলো। সবশেষ প্রতিযোগিতাটি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন জার্মান তারকা আঞ্জেলিক কেরবার।
  • টোকিও অলিম্পিক থেকে সরে দাঁড়ালেন ফেদেরার
    উইম্বলডনের সেমি-ফাইনালে ক্যারিয়ারে প্রথমবারের মত সরাসরি সেটে হুবের্ত হুরকাজের বিপক্ষে হারের পর জানিয়েছিলেন আবার উইম্বলডনে খেলার ব্যপারে অনিশ্চয়তার কথা। তার কিছুদিন পরই আসছে টোকিও অলিম্পিক থেকে নিজেকে সরিয়ে নিলেন টেনিস তারকা রজার ফেদেরার।
  • রেকর্ডের পাতায় পাতায় জোকোভিচ
    প্রথম সেট হারের ধাক্কা সামলে উঠলেন। দারুণ জয়ে চুমু আঁকলেন উইম্বলডনের শিরোপায়। স্পর্শ করলেন রজার ফেদেরার ও রাফায়েল নাদালের রেকর্ড। সেই সঙ্গে রেকর্ডের আরও অনেক পাতায় নিজের নাম লিখিয়েছেন নোভাক জোকোভিচ।
  • উইম্বলডন জিতে ফেদেরার-নাদালের পাশে জোকোভিচ
    ইতিহাস গড়ার মঞ্চে শুরুতে একটু হোঁচট খেলেন নোভাক জোকোভিচ। শক্ত অবস্থানে থেকেও হেরে বসলেন প্রথম সেট। তবে এরপর আর কোনো ভুল নয়। পরের তিন সেটে অনায়াসে জিতে ধরে রাখলেন উইম্বলডনের মুকুট। পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডে স্পর্শ করলেন রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে।
  • বার্টির উইম্বলডন জয়ে অস্ট্রেলিয়ার অপেক্ষার অবসান
    প্রথম সেট হারের পর দ্বিতীয় সেটে টাইব্রেকারে কোনোমতে জিতলেন কারোলিনা প্লিসকোভা। কিন্তু শেষ সেটে পারলেন না তেমন কোনো প্রতিরোধ গড়তে। দারুণ জয়ে প্রথমবারের মতো উইম্বলডনের মুকুট পরলেন অ্যাশলি বার্টি। দীর্ঘ চার দশকের বেশি সময়ের অপেক্ষা ঘুচল অস্ট্রেলিয়ার।
  • শাপোভালোভের কঠিন চ্যালেঞ্জ জিতে ফাইনালে জোকোভিচ
    গ্র্যান্ড স্ল্যামের পুরুষ এককে সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড ছোঁয়ার অভিযানে শেষ ধাপে পৌঁছে গেলেন নোভাক জোকোভিচ। কানাডার ডেনিস শাপোভালোভের জানানো কঠিন চ্যালেঞ্জ উতরে উইম্বলডনের ফাইনালে উঠেছেন সার্বিয়ান তারকা।
  • সাবালেঙ্কার চ্যালেঞ্জ জিতে ফাইনালে প্লিসকোভা
    দারুণ ছন্দে উঠে আসা কারোলিনা প্লিসকোভার সেমি-ফাইনালের শুরুটা আশানুরূপ হলো না। প্রথম পেলেন আসরে সেট হারের স্বাদ। তবে ঘুরে দাঁড়িয়ে তুলে নিলেন কাঙ্ক্ষিত জয়। উঠলেন প্রথমবারের মতো উইম্বলডনের ফাইনালে।
  • ৪১ বছরে উইম্বলডনের ফাইনালে প্রথম অস্ট্রেলিয়ান নারী বার্টি
    উইম্বলডনের সাবেক চ্যাম্পিয়ন আঞ্জেলিক কেরবারকে হারিয়ে প্রথমবারের মতো প্রতিযোগিতাটির ফাইনালে উঠেছেন অ্যাশলি বার্টি।
  • ফেদেরারকে বিদায় করে সেমি-ফাইনালে হুরকাজ
    শেষ কবে এতটা ফিকে দেখা গেছে রজার ফেদেরারকে? পরিসংখ্যানের এক হিসেব বলছে কখনও নই। প্রথম দুই সেট হেরে ঘুরে দাঁড়াবেন কী, উল্টো কি-না হেরে বসলেন ৬-০ গেমে। টেনিস কোর্টে অনেক রেকর্ডের মালিক এই সুইস তারকাকে সরাসরি সেটে হারিয়ে স্বপ্নের পথচলায় আরেক ধাপ এগিয়ে গেলেন হুবের্ত হুরকাজ। উঠলেন উইম্বলডনের সেমি-ফাইনালে।
  • ফুচসোভিচের যাত্রা থামিয়ে সেমিতে জোকোভিচ
    সময়টা দারুণ কাটছিল মার্টন ফুচসোভিচের। ক্যারিয়ারে প্রথমবার উঠেছিলেন গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টার-ফাইনালে। কিন্তু নোভাক জোকোভিচের সামনে কোনো প্রতিরোধই গড়তে পারলেন না এই হাঙ্গেরিয়ান। তাকে উড়িয়ে সেমি-ফাইনালে উঠেছেন সার্বিয়ান তারকা। শুরুটা দুর্দান্ত করেন তিনি; ১৯ মিনিটেই এগিয়ে যান ৫-০ গেমে। ওখান থেকে ফুচসোভিচ একটু ঘুরে দাঁড়ালেও ওই সেট হেরে যান ৬-৩ গেমে।
  • উইম্বলডনের সেমিতে ৩ নতুন মুখ
    ক্যারিয়ারে আগে কখনোই গ্র্যান্ড স্ল্যামের সেমি-ফাইনালে না ওঠা আরিনা সাবালেঙ্কা এবার উঠে গেলেন উইম্বলডনের শেষ চারে। সেখানে তার প্রতিপক্ষ কারোলিনা প্লিসকোভার জন্যও এই মঞ্চ নতুন। উইম্বলডনের শেষ চারে উঠতে পারলেন তিনি প্রথমবার।
  • সবচেয়ে বেশি বয়সে উইম্বলডনের শেষ আটে ফেদেরার
    প্রথম ও তৃতীয় রাউন্ডে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়া রজার ফেদেরার এবার পেলেন অনায়াস জয়। টেনিসের উন্মুক্ত যুগে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে উইম্বলডনের কোয়ার্টার-ফাইনালে উঠলেন সুইস তারকা।
  • উইম্বলডনের শেষ ষোলোয় ফেদেরার ও বার্টি
    ব্রিটেনের ক্যামেরন নরিকে হারিয়ে উইম্বলডনের শেষ ষোলোয় পা রেখেছেন ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী রজার ফেদেরার। নারী এককের চতুর্থ রাউন্ডে উঠেছেন র‍্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় অ্যাশলি বার্টি।
  • চতুর্থ রাউন্ডে জোকোভিচ, ছিটকে গেলেন মারে
    উইম্বলডনের শিরোপা ধরে রাখার পথে আরেক ধাপ এগিয়ে গেলেন নোভাক জোকোভিচ। যুক্তরাষ্ট্রের ডেনিশ কুডলাকে সরাসরি সেটে হারিয়ে চতুর্থ রাউন্ডে উঠেছেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা। তবে তৃতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন ব্রিটিশ তারকা অ্যান্ডি মারে।
  • তৃতীয় রাউন্ডে ফেদেরার
    রিচার্ড গাসকের বিপক্ষে আধিপত্য ধরে রাখলেন রজার ফেদেরার। দারুণ জয়ে ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা উঠলেন উইম্বলডনের তৃতীয় রাউন্ডে।
  • অলিম্পিকে খেলবেন ফেদেরার-জোকোভিচ
    টেনিসের একের পর এক বড় তারকা টোকিও অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করে নেওয়ার মাঝে আয়োজকদের জন্য এলো স্বস্তির খবর। প্রতিযোগিতাটিতে খেলবেন বিশ্বের এক নম্বর তারকা নোভাক জোকোভিচ ও ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী রজার ফেদেরার।
  • এবার অলিম্পিক থেকে সরে দাঁড়ালেন হালেপ
    গত মাসে পাওয়া পেশির চোট এখনও ভোগাচ্ছে সিমোনা হালেপকে। কদিন আগে উইম্বলডন থেকে নাম প্রত্যাহার করে নেওয়া রোমানিয়ান এই টেনিস তারকা এবার সরে দাঁড়ালেন টোকিও অলিম্পিক থেকেও।
  • চোটে উইম্বলডন শেষ সেরেনার
    মার্গারেট কোর্টের ২৪ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড ছোঁয়ার স্বপ্নে এবার অভিযানের শুরুতেই হোঁচট খেলেন সেরেনা উইলিয়ামস। চোট পেয়ে উইম্বলডনের প্রথম রাউন্ড থেকে ছিটকে গেছেন যুক্তরাষ্ট্রের এই টেনিস তারকা।
  • শঙ্কা কাটিয়ে দ্বিতীয় রাউন্ডে ফেদেরার
    চার সেট সমানে লড়াই করার পর শেষ সেট আর শুরু করতে পারলেন না আদ্রিওঁ মানারিনো। হাঁটুর চোটের কাছে হার মেনে সরে দাঁড়ালেন এই ফরাসি। উইম্বলডনের প্রথম রাউন্ড থেকে ছিটকে যাওয়ার শঙ্কা কাটিয়ে পরের রাউন্ডে উঠে গেলেন রজার ফেদেরার।
  • ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয় রাউন্ডে জোকোভিচ
    উইম্বলডনের প্রথম রাউন্ডেই কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন নোভাক জকোভিচ। প্রথম সেট জিতে চমক জাগান ব্রিটিশ টিনএজার জ্যাক ড্র্যাপার। পরে অবশ্য আর পাত্তা পাননি তিনি। ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা।
  • টোকিও অলিম্পিকে খেলবেন না সেরেনা
    অলিম্পিকে চারবারের সোনাজয়ী টেনিস তারকা সেরেনা উইলিয়ামস টোকিওর এবারের আসরে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।
  • উইম্বলডনে খেলবেন না হালেপ
    মেয়েদের এককে বর্তমান চ্যাম্পিয়নকে পাচ্ছে না উইম্বলডন। চোটের কারণে বছরের তৃতীয় এই গ্র্যান্ড স্ল্যামে খেলতে পারবেন না সিমোনা হালেপ।
  • উইম্বলডন ও অলিম্পিকে খেলবেন না নাদাল
    আসন্ন উইম্বলডন ও টোকিও অলিম্পিকে দেখা যাবে না রাফায়েল নাদালকে। এই দুই প্রতিযোগিতা থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী স্প্যানিশ তারকা।
  • সিৎসিপাসের স্বপ্ন ভেঙে জোকোভিচের ১৯
    প্রথম কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেই অধরাকে ছোঁয়ার জোরালো সম্ভাবনা জাগালেন স্তেফানোস সিৎসিপাস। তবে হাল ছাড়ার পাত্র তো নন নোভাক জোকোভিচ। খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়ানোর নজির গড়লেন আরেকবার। পাঁচ সেটের রোমাঞ্চকর লড়াইয়ে জিতে ফরাসি ওপেনের মুকুট পরলেন সার্বিয়ান তারকা।
  • ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন ক্রেইচিকোভা
    দুজনের সামনেই ছিল প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয়ের হাতছানি। সুযোগ কাজে লাগালেন বারবোরা ক্রেইচিকোভা। প্রথমবারের মতো টেনিসের মেজরে ফাইনালে উঠেই শিরোপা জয়ের উল্লাসে মাতলেন চেক রিপাবলিকের এই খেলোয়াড়।
  • নাদালকে সিংহাসনচ্যুত করে ফাইনালে জোকোভিচ
    ক্লে কোর্টের রাজা তিনি, ফরাসি ওপেনে একচ্ছত্র আধিপত্য যার। সেই রাফায়েল নাদালকে চমকে দিলেন নোভাক জোকোভিচ। প্রথম সেট বেশ সহজেই জিতে আরেকটি ফাইনালের সম্ভাবনা জোরালো করেছিলেন স্প্যানিয়ার্ড তারকা। এরপরই দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে টানা তিন সেট জিতে ফাইনালে পা রাখলেন ২০১৬ আসরের চ্যাম্পিয়ন।
  • রোলাঁ গাঁরোর স্বপ্নের ফাইনালে সিৎসিপাস
    দুই বছর আগে চমক জাগিয়ে জিতেছিলেন এটিপি ট্যুর ফাইনালস। কিন্তু গ্র্যান্ড স্ল্যামে মিলছিল না প্রত্যাশিত সাফল্য। অবশেষে টেনিসের মেজরে প্রথম ফাইনালে ওঠার স্বাদ পেলেন স্তেফানোস সিৎসিপাস। পাঁচ সেটের লড়াইয়ে আলেক্সান্ডার জেভেরেভের প্রতিরোধ ভেঙে ফরাসি ওপেনের ফাইনালে উঠেছেন এই গ্রিক।
  • ফাইনালে মুখোমুখি পাভলিউচেনকোভা ও ক্রেইচিকোভা
    ফরাসি ওপেনে মেয়েদের এককে ফাইনালে মুখোমুখি হবেন রাশিয়ার আনাস্তাসিয়া পাভলিউচেনকোভা ও চেক রিপাবলিকের বারবোরা ক্রেইচিকোভা।
  • চ্যাম্পিয়ন শিয়াওতেককে বিদায় করে শেষ চারে সাকারি
    ফরাসি ওপেনে আগে কখনও তৃতীয় রাউন্ড পার হতে পারেননি। তবে এবার চমক দেখালেন মারিয়া সাকারি। গত আসরের চ্যাম্পিয়ন ইগা শিয়াওতেককে সরাসরি সেটে হারিয়ে মেয়েদের এককে সেমি-ফাইনালে উঠলেন গ্রিসের এই খেলোয়াড়।
  • ২৫ বছর পর ফরাসি ওপেনের সেমিতে জার্মানির কেউ
    দারুণ জয়ে অসাধারণ এক কীর্তি গড়েছেন আলেক্সান্ডার জেভেরেভ। ২৫ বছর পর প্রথম জার্মান খেলোয়াড় হিসেবে ফরাসি ওপেনের সেমি-ফাইনালে উঠেছেন তিনি।
  • দুর্দান্ত জয়ে ফরাসি ওপেন শুরু নাদালের
    ফরাসি ওপেনে শিরোপা ধরে রাখার অভিযানের শুরুটা দারুণ হলো রাফায়েল নাদালের। অস্ট্রেলিয়ার অ্যালেক্সেই পপিরিনকে সরাসরি সেটে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন এই স্প্যানিশ তারকা।
  • নিজেই সরে গেলেন ওসাকা
    গণমাধ্যম বয়কট করায় আয়োজকরা তাকে দিয়েছিল টুর্নামেন্ট থেকে বহিষ্কারের হুমকি। তবে সেই অপেক্ষায় না থেকে ফরাসি ওপেন থেকে নিজেই সরে দাঁড়ালেন জাপানের টেনিস তারকা নাওমি ওসাকা। একই সঙ্গে জানালেন, আপাতত কিছু দিন টেনিস থেকে দূরে থাকবেন তিনি।
  • দ্বিতীয় রাউন্ডে ফেদেরার, শিয়াওতেক
    ১৬ মাস পর গ্র্যান্ড স্ল্যামে ফেরাটা দারুণ হলো রজার ফেদেরারের। উজবেকিস্তানের দেনিস ইস্তোমিনকে সরাসরি সেটে হারিয়ে ফরাসি ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠেছেন এই সুইস তারকা।
  • ফরাসি ওপেন থেকে সরে দাঁড়ালেন হালেপ
    চোটের কারণে এবারের ফরাসি ওপেনে খেলতে পারছেন না ২০১৮ আসরের চ্যাম্পিয়ন সিমোনা হালেপ।
  • জোকোভিচকে হারিয়ে ইতালিয়ান ওপেনের শিরোপা নাদালের
    প্রথম সেটে হারের পর দ্বিতীয় সেটে দাপটের সঙ্গে ঘুরে দাঁড়ালেন নোভাক জোকোভিচ। কিন্তু তৃতীয় সেটে আবারও হারালেন ছন্দ। তাকে হারিয়ে ইতালিয়ান ওপেনের শিরোপা জিতলেন রাফায়েল নাদাল।
  • নাদালকে হারিয়ে সেমিতে জেভেরেভ
    ক্লে কোর্টে প্রথমবারের মতো রাফায়েল নাদালকে হারিয়ে মাদ্রিদ ওপেনের সেমি-ফাইনালে উঠেছেন আলেক্সান্ডার জেভেরেভ।
  • প্রথম ‘মাস্টার্স ১০০০’ জিতে ভাষাহীন সিৎসিপাস
    আগে দুটি ফাইনালে হারের পর অবশেষে শিরোপায় চুমু আঁকতে পারলেন স্তেফানোস সিৎসিপাস। রাশিয়ার আন্দ্রে রুবলেভকে হারিয়ে মন্তে কার্লো মাস্টার্সে চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। এটিপি মাস্টার্স ১০০০ এর প্রতিযোগিতায় নিজের প্রথম শিরোপা জয়ের আনন্দে যেন ভাষা হারিয়ে ফেলেছেন এই গ্রিক।
  • দর্শকের অনুপস্থিতিতে ‘ভুগছেন’ নাদাল-জোকোভিচ
    অন্য অনেক খেলাধুলার মতো টেনিসেও এখন স্বাভাবিক দৃশ্য হয়ে উঠেছে শূন্য গ্যালারি। কিন্তু এর সঙ্গে মানিয়ে নিতে পারছেন না রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচ। খেলায় ছুটে যাচ্ছে মনোযোগ। কোর্টে ভুগছেন টেনিসের এই দুই তারকা খেলোয়াড়।