• গুয়ার্দিওলার সঙ্গে তুলনা নিয়ে মাথা ঘামান না টুখেল
    পেপ গুয়ার্দিওলা আধুনিক সময়ের সেরা কোচদের একজন। সাম্প্রতিক সাফল্যের বিবেচনায় সময়ের সেরাদের তালিকায় থাকবেন একজন টমাস টুখেলও। দুই জনের মধ্য কে সেরা ইদানিং এ নিয়ে হয় বেশ বিতর্ক। তাতে অবশ্য যোগ দিচ্ছেন না টুখেল। চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো এই কোচের মতে, এই ধরনের তুলনার কোনো অস্বিত্বই নেই।
  • ফের গোড়ালির চোটে আক্রান্ত কঁতে
    মৌসুমের শুরু থেকেই গোড়ালির চোট ভোগাচ্ছে চেলসি মিডফিল্ডার এনগোলো কঁতেকে। লিভারপুলের বিপক্ষে ম্যাচে ফিরলেও পুরনো চোট মাথাচাড়া দেওয়ায় বিরতির পর আর মাঠে দেখা যায়নি তাকে।
  • উয়েফার বর্ষসেরা জর্জিনিয়ো
    ক্লাব ও জাতীয় দলের হয়ে দুর্দান্ত এক মৌসুম কাটানোর দারুণ এক স্বীকৃতি পেলেন জর্জিনিয়ো। উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন চেলসির এই ইতালিয়ান মিডফিল্ডার। মেয়েদের বর্ষসেরা বার্সেলোনার আলেক্সিয়া পুতেয়াস।
  • সেরা কোচের লড়াইয়ে গুয়ার্দিওলা, টুখেল ও মানচিনি
    উয়েফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা, ইতালির রবের্তো মানচিনি ও চেলসির টমাস টুখেল।
  • নিজেদের ফেভারিট মানেন না চেলসি কোচ
    গত মৌসুমে প্রথমভাগের ব্যর্থতা কাটিয়ে ঘুরে দাঁড়ানো চেলসি এবার শুরু থেকেই দিচ্ছে দারুণ কিছুর আভাস। উয়েফা সুপার কাপ জিতে মৌসুম শুরুর পর প্রিমিয়ার লিগেও শূভ সূচনা করেছে তারা। তবে লিগ শিরোপার দৌড়ে নিজের দলকে ফেভারিট মানছেন না চেলসি কোচ টমাস টুখেল। ‘উপরের সারির দলগুলোর’ সঙ্গে ব্যবধান কমানোই প্রধান লক্ষ্য এই জার্মান কোচের।
  • চেলসিতে আরও দুই বছর টুখেল
    দিকহারা চেলসির হাল ধরে কক্ষপথে ফিরিয়েছেন। ৯ বছর পর এনে দিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় মুকুট। টমাস টুখেলকে তাই আরও শক্ত বাঁধনে বাঁধল চেলসি। জার্মান এই কোচের সঙ্গে নতুন চুক্তি করেছে স্ট্যামফোর্ড ব্রিজের দলটি।
  • আরও সাফল্যের জন্য ক্ষুধার্ত টুখেল
    দায়িত্ব নেওয়ার মাত্র চার মাসের মাথায় ধরা দিয়েছে সবচেয়ে বড় সাফল্য। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাস্টারক্লাস পারফরম্যান্সে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে দল। তবে এখানেই থামতে চান না চেলসি কোচ টমাস টুখেল। আরও সাফল্যের জন্য ব্যাকুল এই জার্মান।  
  • লড়াইটা গুয়ার্দিওলার সঙ্গে আমার নয়: টুখেল
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছেন আধুনিক ফুটবলের সেরা কোচদের দুই জন, টমাস টুখেল ও পেপ গুয়ার্দিওলা। তবে মাঠের লড়াইটা তো আর তাদের মধ্যে নয়। সেটাই মনে করিয়ে দিলেন চেলসির কোচ টুখেল। বললেন, ম্যানচেস্টার সিটির বিপক্ষে তাদের লড়াইটাকে কেবল দুই কোচের লড়াই হিসেবে দেখাটা ভুল হবে।
  • গুয়ার্দিওলার বিপক্ষে খেলা সবসময় কঠিন: টুখেল
    টানা দ্বিতীয়বার কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার উচ্ছ্বাস আছে। তৃপ্তি আছে সবশেষ দুই দেখায় পেপ গুয়ার্দিওলার ম্যানচেস্টার সিটিকে হারানোরও। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে ভীষণ সতর্ক চেলসির কোচ টমাস টুখেল। এবারও প্রতিপক্ষ গুয়ার্দিওলার সিটি বলেই সবকিছু শূন্য থেকে শুরু করতে হবে বলে মনে করেন তিনি।
  • টুখেল মাস্টারক্লাসে ছুটছে চেলসি
    মৌসুমের মাঝপথে যখন চেলসির কোচ হয়ে এলেন টমাস টুখেল, ধারাবাহিক বাজে পারফরম্যান্সে দলের অবস্থা তখন তথৈবচ। সেখান থেকে এই জার্মান কোচের হাত ধরে যেন আমূল বদলে গেছে ইংলিশ দলটি। হয়ে উঠেছে দারুণ ধারাবাহিক। আশা জাগিয়েছে দুটি শিরোপা জয়ের। তাদের এগিয়ে চলার সবশেষ নজির-জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদকে হারিয়ে ৯ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জায়গা করে নেওয়া।
  • সিটিকে বিদায় করা সেই জয় টুখেলের অনুপ্রেরণা
    ম্যানচেস্টার সিটিকে দারুণ সমীহ করেন টমাস টুখেল। চেলসি কোচের চোখে ইউরোপের সবচেয়ে শক্তিশালী দলগুলোর একটি পেপ গুয়ার্দিওলার এই দল। কদিন আগে তাদের হারিয়েই এফএ কাপের ফাইনালে ওঠে চেলসি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আরও বড় মঞ্চে সেই জয়ই টুখেলের অনুপ্রেরণা।
  • আত্মবিশ্বাস হারালেই বিপদ: চেলসি কোচ
    পরিসংখ্যানের পাতা ঘাটলে রিয়াল মাদ্রিদের চেয়ে অনেকটাই পিছিয়ে থাকবে চেলসি। তবে দু’দলের মুখোমুখি লড়াইয়ের গল্পটা ভিন্ন। পারফরম্যান্সের বিবেচনায় সবশেষ ম্যাচেও তাই। তবে ইউরোপের রেকর্ড চ্যাম্পিয়নদের যে ঘুরে দাঁড়ানোর সামর্থ্য যথেষ্টই আছে, তা ভালোমতোই জানেন চেলসি কোচ টমাস টুখেল। তাই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার লড়াইয়ে নামার আগে নিজের খেলোয়াড়দের সতর্ক করলেন তিনি। সেই সঙ্গে বললেন, নিজেদের ওপর আস্থা হারানো চলবে না, তাতে পেয়ে বসবে প্রতিপক্ষ।
  • টুখেলকে এবার হারাতে পারবেন জিদান?
    দুই কোচের দেখা হয়েছে মোট চারবার। বিস্ময়কর হলেও সত্যি, টমাস টুখেলের বিপক্ষে কখনও জিততে পারেননি জিনেদিন জিদান। বরং একবার হেরেছেন। কোচ হিসেবে তিন বা তার বেশি ম্যাচ যাদের বিপক্ষে খেলেছেন, তাদের মধ্যে কেবল ‘টুখেল গেরো’ কখনও ছোটাতে পারেননি তিনি। চেলসি-রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের আগে তাই স্বাভাবিকভাবে প্রশ্নটি উঠছে-এবার টুখেলকে হারাতে পারবেন তো জিদান?
  • চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাট পছন্দ হয়নি টুখেলের
    চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাটে বাড়ছে ম্যাচের সংখ্যা। খেলোয়াড়দের সইতে হবে আরও বেশি ধকল। বিষয়টি মোটেও ভালোভাবে নিচ্ছেন না টমাস টুখেল। সমালোচনার সুরে চেলসি কোচ জানালেন, নতুন ফরম্যাট নিয়ে উয়েফা কোচ, খেলোয়াড়দের সঙ্গে কথা বলেছেন বলে মনে করেন না তিনি।
  • মাঠের লড়াইয়ের আগে টুখেলের গুয়ার্দিওলা স্তুতি
    এফএ কাপের সেমি-ফাইনালের আগে ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলার প্রশংসায় পঞ্চমুখ হলেন টমাস টুখেল। বললেন, স্প্যানিশ কোচের কাছ থেকে অনেক কিছু শেখার কথা। অতীত প্রসঙ্গ টেনে মাঠের লড়াইয়ে গুয়ার্দিওলার মুখোমুখি হওয়াটা আনন্দের বলেও জানালেন চেলসি কোচ।
  • ইপিএলে মার্চের সেরা ইহেনাচো ও টুখেল
    ইংলিশ প্রিমিয়ার লিগে মার্চ মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন লেস্টার সিটির স্ট্রাইকার কেলাচি ইহেনাচো। সেরা কোচের পুরস্কার জিতেছেন চেলসির টমাস টুখেল।
  • ‘চ্যাম্পিয়ন্স লিগে কাউকে ভয় পায় না চেলসি’
    টমাস টুখেলের কোচিংয়ে যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছে চেলসি। লা লিগার শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদকে শেষ ষোলোর দুই লেগেই হারিয়ে সাত বছর পর চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠেছে তারা। কোচ টুখেল বললেন, কোনো প্রতিপক্ষকেই ভয় পায় না তার দল।
  • চেলসির নতুন কোচ টুখেল
    পিএসজি থেকে ছাঁটাই হওয়ার এক মাসের মাথায় নতুন ঠিকানা বেছে নিলেন টমাস টুখেল। এই জার্মানকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে চেলসি।
  • বরখাস্ত পিএসজি কোচ টুখেল
    বড়দিনের ছুটির আগে দলকে দুর্দান্ত এক জয় এনে দিয়েও চাকরি হারাতে হলো পিএসজির কোচ টমাস টুখেলকে।
  • নেইমারকে পরের ম্যাচে পাওয়ার আশা টুখেলের
    ফেঞ্চ লিগ ওয়ানে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা লিলের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে নেইমারকে পাওয়ার আশা করছে পিএসজি। ব্রাজিলিয়ান তারকার জন্য শেষ সময় পর্যন্ত অপেক্ষার কথা জানিয়েছের দলটির কোচ টমাস টুখেল।
  • ‘বড় হৃদয়ের’ নেইমারে মুগ্ধ পিএসজি কোচ
    নিজের নামের পাশে তখন দুই গোল। এমন সময়ে নেইমার নিজেই আদায় করে নিলেন পেনাল্টি। কিন্তু হ্যাটট্রিকের সুযোগ না নিয়ে স্পট কিক নিতে দিলেন চ্যাম্পিয়ন্স লিগে গোল খরায় থাকা কিলিয়ান এমবাপেকে। সতীর্থের প্রতি ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের এমন নিঃস্বার্থ ভালোবাসা দেখে পিএসজির কোচ টমাস টুখেল বলছেন, নেইমারের হৃদয় অনেক বড়।
  • বাসাকসেহির ম্যাচ টুখেলের চোখে আরেকটি ‘ফাইনাল’
    চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো নিশ্চিত করতে ড্র-ই যথেষ্ট পিএসজির জন্য। তবে দলটির কোচ টমাস টুখেল ছাড় দিতে নারাজ একবিন্দুও। ইস্তানবুল বাসাকসেহিরের বিপক্ষে জয়ের বিকল্প কিছু ভাবছেন না। এ ম্যাচকে দেখছেন আরেকটি ফাইনাল হিসেবে।
  • নেইমার-এমবাপের গোল খরা কাটার আশায় কোচ
    চোট আর করোনাভাইরাসের জন্য প্রথম পছন্দের একাদশ কমই খেলাতে পারছেন টমাস টুখেল। তারওপর চ্যাম্পিয়ন্স লিগে গোল খরায় ভুগছেন দলের সবচেয়ে বড় দুই ভরসা নেইমার ও কিলিয়ান এমবাপে। এর প্রভাবও পড়েছে; ইউরোপ সেরার মঞ্চে টিকে থাকতে সংগ্রাম করতে হচ্ছে ফরাসি চ্যাম্পিয়নদের। কোচ টুখেলের আশা, দলকে কক্ষপথে ফেরাতে আসছে ম্যাচেই গোল পাবেন নেইমার ও এমবাপে।
  • ‘উদ্ভট ম্যাচে’ হারের ব্যাখ্যা নেই ‍টুখেলের
    পূর্ণশক্তির দল নিয়ে দুই গোলে এগিয়ে গিয়েও হার। মোনাকোর বিপক্ষে লিগ ওয়ানে এই হারের ব্যাখ্যা নেই পিএসজি কোচ টমাস টুখেলের কাছে। জার্মান কোচের কাছে এই ম্যাচ ‘উদ্ভট।’
  • নেইমারদের খেলায় হতবাক পিএসজি কোচ
    ঘরের মাঠে ১৬ বছরের মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে প্রথম হার। ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে খেলোয়াড়দের ছন্দ হারানো দেখে ভীষণ বিরক্ত পিএসজি কোচ টমাস টুখেল। মনোযোগের ঘাটতি, সঙ্গে লক্ষ্যহীন ফুটবল-সব মিলে দল যেভাবে খেলেছে, তাতে এই ম্যাচে তাদের জেতা সম্ভব ছিল না বলে মনে করেন জার্মান কোচ।
  • ইউনাইটেডের প্রতি-আক্রমণের ‘পাল্টা জবাবের’ খোঁজে পিএসজি
    দেড় বছর আগের ক্ষত এখনও মনে আছে পিএসজির। তাই চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরে প্রথম ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হওয়ার আগে সতর্ক লিগ ওয়ান চ্যাম্পিয়নরা। দলটির কোচ টমাস টুখেলও ছক কষছেন ইউনাইটেডের প্রতি-আক্রমণের পাল্টা জবাব দেওয়ার।
  • নেইমারের পারফরম্যান্সে খুশি নন পিএসজি কোচ
    আক্রমণভাগে তারকার ছড়াছড়ি। কোচ টমাস টুখেলও সাজিয়েছেন আক্রমণাত্মক ফুটবলের পরিকল্পনা। সেখানে যাকে ঘিরে মূল পরিকল্পনা, সেই নেইমার স্বাভাবিকভাবেই থাকবেন সামনের দিকে। তিনি পড়ে থাকলেন মাঝমাঠে। স্তাদ দে রাঁসের বিপক্ষে তার পজিশন নিয়ে সন্তুষ্ট নন পিএসজির কোচ।
  • টুখেলকে পাল্টা খোঁচা মার্সেই কোচের
    লিগ ওয়ানে টানা দ্বিতীয় হারের পর প্রতিপক্ষ কোচ আন্দ্রে ভিয়াস-বোয়াসকে খোঁচা মারেন পিএসজি কোচ টমাস টুখেল। তার দাবি, ম্যাচটি ভাগ্যের জোরে জিতেছে মার্সেই। জবাবে পাল্টা তীর ছুড়তে দেরি করলেন না মার্সেই কোচ। টুখেলকে মনে করিয়ে দিলেন, চ্যাম্পিয়ন্স লিগে আতালান্তার বিপক্ষে ম্যাচেও ঠিক এভাবেই জিতেছিল তার দল।
  • বিবর্ণ নেইমার-এমবাপের পাশে পিএসজি কোচ
    অধরা স্বপ্ন পূরণে তাদের দিকে তাকিয়ে ছিল দল। কিন্তু খুব প্রয়োজনের সময়ে জ্বলে উঠতে পারেননি তারা। একাধিক সুযোগ পেয়েও পাননি জালের দেখা। তবে, চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে হারের জন্য নেইমার ও কিলিয়ান এমবাপেকে দোষারোপ করতে রাজি নন পিএসজি কোচ টমাস টুখেল।
  • ফাইনালে হার থেকে শিখতে চায় পিএসজি
    খুব কাছে এসেও ছুঁয়ে দেখা হলো না স্বপ্নের শিরোপা। তবে হতাশায় ভেঙে না পড়ে হারের তিক্ত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিতে চায় পিএসজি। আরও শক্তিশালী দল গড়ে চ্যাম্পিয়ন্স লিগে ফেরার প্রত্যয় দলটির কোচ টমাস টুখেলের।
  • ‘মি. বার্সেলোনা’ মেসিকে পেতে চান টুখেল, কিন্তু…
    লিওনেল মেসিকে নিজ দলে পেতে চাইবেন না কোন কোচ! পিএসজি কোচ টমাস টুখেলও বললেন, আর্জেন্টাইন তারকাকে পেলে সাদরেই গ্রহণ করে নেবেন তিনি। তবে একসঙ্গে সুদীর্ঘ পথচলায় বার্সেলোনা ও মেসি অনেকটাই হয়ে উঠেছেন সমার্থক। টুখেলের ধারণা, ‘মিস্টার বার্সেলোনা’ মেসি ক্যারিয়ার শেষ করবেন কাম্প নউয়েই।
  • জমজমাট ফাইনালের প্রতিশ্রুতি পিএসজি কোচের
    চ্যাম্পিয়ন্স লিগের পাঁচ শিরোপা জয় ও সব মিলিয়ে ১০ বার ফাইনালে খেলার অভিজ্ঞতায় ঋদ্ধ প্রতিপক্ষ। সেখানে পিএসজি এই প্রথমবারের মতো উঠেছে ফাইনালের মঞ্চে। বায়ার্ন মিউনিখের চেয়ে অভিজ্ঞতায় পিছিয়ে থাকলেও পিএসজির কোচ টমাস টুখেল প্রতিশ্রুতি দিচ্ছেন জমজমাট ফাইনালের।
  • নেইমারদের পিএসজি ‘পরিপূর্ণ প্যাকেজ’
    ৫০ বছর পূর্তির দিনটি আতালান্তার বিপক্ষে রোমাঞ্চকর জয়ে রাঙায় পিএসজি, পা রাখে সেমি-ফাইনালে। শেষ চারে লাইপজিগ বাধা পেরিয়ে আসা দলটির সামনে এখন ইউরোপ সেরার মুকুটের হাতছানি। প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেই নেইমার-এমবাপেদের নিয়ে রূপকথা লেখার দিন গুণছে তারা। হয়তো অপেক্ষায় আছে সুবর্ণ জয়ন্তী উদযাপনও নতুনভাবে করার।
  • সেমি-ফাইনালে শুরুর একাদশে ফিরতে পারেন এমবাপে
    আগের ম্যাচে বদলি নেমে আক্রমণে ধার বাড়ানো কিলিয়ান এমবাপে সেমি-ফাইনালে খেলতে পারেন শুরু ‌থেকে। ‌‌লাইপজিগের বিপক্ষে ফরাসি ফরোয়ার্ডের প্রথম থেকেই মাঠে থাকার আভাস দিয়েছেন পিএসজি কোচ টমাস টুখেল।     
  • টুখেলের মুখোমুখি হওয়া নিয়ে রোমাঞ্চিত নাগেলসমান
    জার্মানিতে এক সময়ে কোচ টমাস টুখেলের মুখোমুখি হয়েছেন নিয়মিত। এবারের লড়াইটা অনেক বড় মঞ্চে-চ্যাম্পিয়ন্স লিগে। ইউরোপের ক্লাব ফুটবলের সেরা টুর্নামেন্টের সেমি-ফাইনালে পিএসজির মুখোমুখি হওয়ার আগে লাইপজিগ কোচ ইউলিয়ান নাগেলসমানের মধ্যে কাজ করছে রোমাঞ্চ।
  • ‘কল্পনা করুন, দুই পা ঠিক থাকলে কি করতাম’
    আক্রমণাত্মক আতালান্তার বিপক্ষে খেলা কঠিন হবে-ম্যাচের আগে পিএসজি কোচের কথাটাই সত্যি হলো। ৮৯ মিনিট পর্যন্ত পিছিয়ে থেকে হারতে বসেছিল তারা। নাটকীয় পট পরিবর্তনে শেষ সময়ের দুই গোলে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনাল নিশ্চিত হওয়ার পর তাই দলটির কোচ টমাস টুখেল স্বস্তি আর আনন্দে চিৎকার দিয়ে ওঠেন। যদিও অমন জয়ের পর উদযাপনটা আপন ঢংয়ে করতে না পারার একটুখানি আফসোসও আছে বটে তার। বোঝাতে চাইলেন, দুই পা ঠিক থাকলে কি না করতেন তিনি!
  • এমবাপেকে নিয়ে ‘দুঃশ্চিন্তায়’ পিএসজি
    ফরাসি কাপ জয়ের ম্যাচে বড় এক দুঃশ্চিন্তা সঙ্গী হয়েছে পিএসজির। ম্যাচের প্রথমার্ধে চোট পেয়ে উঠে যাওয়া কিলিয়ান এমবাপেকে মৌসুমের বাকি সময়ে পাওয়া নিয়ে শঙ্কায় আছেন দলটির কোচ টমাস টুখেল ও ডিফেন্ডার মার্কিনিয়োস।
  • পিএসজির সেরা অস্ত্র ‘ফল নির্ধারক’ নেইমার
    লম্বা বিরতিতে কোনো ছন্দপতন ঘটেনি নেইমারের খেলায়। গোল করছেন ও করাচ্ছেন। তাকে ঘিরে নতুন উচ্চতা স্পর্শের স্বপ্ন দেখছেন টমাস টুখেল। ফরাসি কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ জিততে পিএসজি কোচ তাকিয়ে আছেন ‘ফল নির্ধারক’ নেইমারের দিকে।
  • ‘অনেক গোল করা’ আতালান্তাকে নিয়ে সতর্ক পিএসজি
    চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে কঠিন লড়াই হতে পারে বলে মনে করছেন টমাস টুখেল। আক্রমণাত্মক ফুটবল খেলে নজর কাড়া সেরি আর দল আতালান্তার গোল করার সামর্থ্য ভাবাচ্ছে পিএসজি কোচকে।
  • নেইমারের লাল কার্ড অদ্ভুত: পিএসজি কোচ
    চ্যাম্পিয়ন্স লিগে বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে হারের ধাক্কা কাটিয়ে দল জয়ে ফেরায় খুশি পিএসজি কোচ টমাস টুখেল। তবে লিগ ওয়ানে বোর্দোর বিপক্ষে ম্যাচে দলের সেরা তারকা নেইমারের লাল কার্ড দেখাটা ‘অদ্ভুত’ মনে হচ্ছে এই জার্মান কোচের।
  • এবার চ্যাম্পিয়ন্স লিগেও অনিশ্চিত নেইমার
    লিগ ওয়ানে আমিয়াঁর বিপক্ষেও নেইমারকে পাচ্ছে না পিএসজি। এমনকি চ্যাম্পিয়ন্স লিগে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষেও ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের খেলা নিয়ে শঙ্কার কথা জানিয়েছেন দলটির কোচ টমাস টুখেল।
  • 'নেইমারকে সামলানো কঠিন, তবে দলের তাকে প্রয়োজন'
    ‘অস্থিরমনা’ হওয়ার কারণে নেইমারকে সামলাতে বেগ পেতে হয় বলে জানিয়েছেন টমাস টুখেল। তবে সাফল্যের জন্য দলে ব্রাজিলিয়ান এই তারকা ও কিলিয়ান এমবাপের বিকল্প নেই বলে মনে করেন পিএসজি কোচ।
  • প্রথমার্ধেই ম্যাচ হেরেছি আমরা: টুখেল
    দিজোঁর মাঠে হারের পেছনে প্রথমার্ধে নিজেদের বাজে পারফরম্যান্সের দায় দেখছেন পিএসজি কোচ টমাস টুখেল। এমন ভাবে খেললে যে কোনো কিছু হতে পারে বলে শিষ্যদের সাবধান করে দিয়েছেন তিনি।
  • চ্যাম্পিয়ন্স লিগ জেতার সম্ভাবনা নিয়ে চুপ পিএসজি কোচ
    চ্যাম্পিয়ন্স লিগের গত তিন আসরেই শেষ ষোলো থেকে ছিটকে পড়া পিএসজি এবার রিয়াল মাদ্রিদকে উড়িয়ে দুর্দান্ত শুরু করায় ভীষণ খুশি টমাস টুখেল। তবে এখনই প্রতিযোগিতাটির শিরোপা জয়ের সম্ভাবনা নিয়ে কথা বলতে চান না ফরাসি দলটির কোচ।
  • নেইমারকে নিয়ে অনিশ্চয়তার দ্রুত অবসান চান পিএসজি কোচ
    ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তা থাকায় নেইমারকে খেলাচ্ছে না পিএসজি। এদিকে লিগ ওয়ানের ম্যাচে তুলুজের বিপক্ষে চোট পেয়েছেন এদিনসন কাভানি ও কিলিয়ান এমবাপে। আক্রমণভাগের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় চোটে পড়ার পর ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে একাদশে পেতে দ্রুত অনিশ্চয়তার অবসান চেয়েছেন পিএসজি কোচ টমাস টুখেল।
  • ভবিষ্যৎ অনিশ্চয়তায় নেইমারকে খেলাবেন না পিএসজি কোচ
    নেইমারের দল-বদলের সম্ভাবনা নিয়ে গুঞ্জন দিনে দিনে বেড়ে চলেছে। এর মধ্যে চোট কাটিয়ে পুরোপুরি সেরে উঠেছেন ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড। তবে ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তার মধ্যে দলের সেরা খেলোয়াড়কে মাঠে নামাতে চান না পিএসজি কোচ টমাস টুখেল।
  • পিএসজিতে ২০২১ পর্যন্ত থাকার চুক্তি টুখেলের
    পিএসজির প্রধান কোচ হিসেবে চুক্তির মেয়াদ এক বছর বাড়িয়েছেন টমাস টুখেল। নতুন চুক্তি অনুসারে ২০২০-২১ মৌসুমের শেষ পর্যন্ত ফরাসি ক্লাবটিতে থাকবেন জার্মান এই কোচ।
  • নেইমারকে অধিনায়কের উপযুক্ত ভাবছেন না পিএসজি কোচ
    ব্রাজিলের তারকা ফরোয়ার্ড নেইমারকে দলের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে বিবেচনা করছেন না পিএসজির কোচ টমাস টুখেল। বর্তমান দুই অধিনায়ক চিয়াগো সিলভা ও মার্কিনিয়োসের ওপর আস্থা রাখছেন জার্মান এই কোচ।
  • নেইমারের আচরণের সমালোচনায় পিএসজি কোচ
    ফরাসি কাপের ফাইনালে রেনের কাছে হারের পর এক সমর্থকের সঙ্গে বাজে ব্যবহার করা নেইমারের সমালোচনা করেছেন পিএসজির কোচ টমাস টুখেল।
  • চ্যাম্পিয়ন্স লিগ জয়ে ধৈর্য ধরার আহ্বান পিএসজি কোচের
    সাম্প্রতিক বছরগুলোতে ঘরোয়া লিগে দারুণ সফল পিএসজি। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থতার গণ্ডি থেকে বের হতে পারছে না তারা। টানা তৃতীয়বারের মতো প্রতিযোগিতাটির শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে প্যারিসের দলটি। ক্লাব পর্যায়ে ইউরোপ সেরার মুকুট জিততে দলকে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন কোচ টমাস টুখেল।
  • দুর্দান্ত দি মারিয়ায় মুগ্ধ পিএসজি কোচ
    চ্যাম্পিয়ন্স লিগে সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে দুর্দান্ত খেলা আনহেল দি মারিয়ার ভূয়সী প্রশংসা করেছেন পিএসজি কোচ টমাস টুখেল।
  • ‘নেইমার-কাভানির শূন্যতা পূরণ করতে পারবে না এমবাপে’
    চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ম্যাচে চোটে পড়া দুই ফরোয়ার্ড নেইমার ও এদিনসন কাভানির দায়িত্ব কিলিয়ান এমবাপের উপর চাপাতে রাজি নন পিএসজির কোচ টমাস টুখেল। আর দুই সতীর্থের শূন্যতা তরুণ ফরাসি ফরোয়ার্ডের পক্ষে পূরণ করা সম্ভব নয় বলেও মনে করেন তিনি।
  • নেইমারের ভূমিকায় এমবাপেকে চান না পিএসজি কোচ
    পায়ের চোটে আড়াই মাসের জন্য ছিটকে যাওয়া ব্রাজিলের তারকা ফরোয়ার্ড নেইমারের দায়িত্ব কিলিয়ান এমবাপেকে দিতে চান না পিএসজির কোচ টমাস টুখেল।
  • নেইমারকে ছাড়া ‘মানিয়ে নিতে’ পারবে পিএসজি
    পায়ের চোটে আড়াই মাসের জন্য ছিটকে যাওয়া তারকা ফরোয়ার্ড নেইমারের অনুপস্থিতিতে দলের অন্যরা পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারবে বলে মনে করেন পিএসজির কোচ টমাস টুখেল।
  • ম্যানইউয়ের বিপক্ষে নেইমারকে খেলানো ‘খুব কঠিন হবে’
    ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে দলের তারকা ফরোয়ার্ড নেইমারকে খেলানো খুবই কঠিন হবে বলে জানিয়েছেন পিএসজির কোচ টমাস টুখেল।
  • নেইমারকে ছাড়া মানিয়ে নেওয়ার বিশ্বাস পিএসজি কোচের
    নেইমার চোটে পড়ায় স্বাভাবিকভাবেই ভীষণ হতাশ পিএসজির কোচ টমাস টুখেল। একই কারণে আরেক গুরুত্বপূর্ণ খেলোয়াড় মার্কো ভেরাত্তিও মাঠের বাইরে আছেন। তবে তাদের অনুপস্থিতিতে দল মানিয়ে নিতে পারবে বলে বিশ্বাস জার্মান এই কোচের।
  • নেইমারের চোট নিয়ে শঙ্কায় পিএসজি কোচ
    ফরাসি কাপে স্ত্রাসবুরের বিপক্ষে ডান পায়ের পাতায় চোট পাওয়া নেইমারকে নিয়ে শঙ্কায় আছেন পিএসজির কোচ টমাস টুখেল।
  • নেইমার-এমবাপেদের গোলবন্যায় বিস্মিত পিএসজি কোচ
    নেইমার, কিলিয়ান এমবাপে ও এদিনসন কাভানি একসঙ্গে জ্বলে উঠলে প্রতিপক্ষের জন্য তা কতটা ভয়ঙ্কর হতে পারে তারই যেন সাক্ষী হলো গ্যাঁগো। এমনকি দলের খেলোয়াড়দের এমন গোল উৎসবে বিস্মিত পিএসজি কোচ টমাস টুখেলও।
  • আমিয়াঁর বিপক্ষে অনিশ্চিত নেইমার-এমবাপে
    ফরাসি লিগ কাপের কোয়ার্টার-ফাইনালে গ্যাঁগোর কাছে অপ্রত্যাশিত হারের ধাক্কা কাটিয়ে আমিয়াঁর বিপক্ষে ম্যাচ দিয়ে আবারও ছন্দে ফেরার লক্ষ্য পিএসজির। তবে লিগ ওয়ানের এই ম্যাচে দলের দুই তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে ও নেইমারকে বিশ্রাম দিতে পারেন বলে জানিয়েছেন পিএসজির কোচ টমাস টুখেল।
  • বার্সার দেম্বেলের প্রশংসায় পিএসজি কোচ
    বার্সেলোনার ফরোয়ার্ড উসমান দেম্বেলেকে দুর্দান্ত একজন ফুটবলার মনে করেন পিএসজির কোচ। মানুষ হিসেবেও ফরাসি এই ফুটবলার চমৎকার বলে মনে করেন টমাস টুখেল।
  • নেইমারের বার্সায় ফেরার সম্ভাবনা উড়িয়ে দিলেন পিএসজি কোচ
    নেইমারের বার্সেলোনায় ফেরার সম্ভাবনা নিয়ে চলা গুঞ্জন দিনে দিনে আরও জোরালো হচ্ছে। তবে পিএসজিতে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ‘বেশ সুখে আছেন’ জানিয়ে সেসব উড়িয়ে দিয়েছেন দলটির কোচ টমাস টুখেল।
  • পুরানো চোটে ফের মাঠের বাইরে নেইমার
    বোর্দোর বিপক্ষে লিগ ওয়ানের ম্যাচে চোট পেয়েছেন পিএসজির ফরোয়ার্ড নেইমার। তবে ব্রাজিলিয়ান এই তারকার চোট গুরুতর নয় বলে জানিয়েছেন ক্লাবটির কোচ টমাস টুখেল।
  • বিশ্বসেরা হতে এমবাপের উন্নতির প্রয়োজন দেখছেন পিএসজি কোচ
    কিলিয়ান এমবাপে একদিন বিশ্বের সেরা খেলোয়াড় হবেন বলে বিশ্বাস করেন পিএসজির কোচ টমাস টুখেল। তবে সেজন্য তরুণ ফরাসি ফরোয়ার্ডের উন্নতির প্রয়োজন আছে বলে মনে করেন তিনি।
  • চ্যাম্পিয়ন্স লিগেও এমন পারফরম্যান্স চান পিএসজি কোচ
    লিগ ওয়ানে লিলের বিপক্ষে দলের খেলায় ভীষণ খুশি পিএসজির কোচ টমাস টুখেল। ঘরোয়া ফুটবলের দুর্দান্ত পারফরম্যান্স চ্যাম্পিয়ন্স লিগে টেনে নিতে চান জার্মান এই কোচ।
  • ‘৭ গোল করতে পারতো এমবাপে’
    অলিম্পিক লিওঁর বিপক্ষে চার গোল করা কিলিয়ান এমবাপে লিগ ওয়ানের ম্যাচটিতে সাত গোল করতে পারতো বলে মনে করেন পিএসজি কোচ টমাস টুখেল।
  • নেইমার ইউরোপের 'অন্যতম সেরা'
    রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে দলের বিশাল জয়ে হ্যাটট্রিক করা নেইমারের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন পিএসজি কোচ টমাস টুখেল। ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডকে ইউরোপের অন্যতম সেরা ফুটবলার বলে মনে করেন তিনি।
  • পিএসজির জন্য ‘উপহার’ দি মারিয়া
    নিসকে হারিয়ে লিগ ওয়ানে পিএসজি টানা অষ্টম জয় তুলে নেওয়ার পর দলের আর্জেন্টাইন মিডফিল্ডার আনহেল দি মারিয়ার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন কোচ টমাস টুখেল।
  • নেইমারকে বিশ্রাম দিতে পারেন পিএসজি কোচ
    চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে লড়াইয়ের আগে সাঁত এতিয়েনের বিপক্ষে লিগ ওয়ানের ম্যাচে ফরোয়ার্ড নেইমারকে বিশ্রাম দেওয়া হতে পারে বলে জানিয়েছেন পিএসজি কোচ টমাস টুখেল।
  • এমবাপে অবিশ্বাস্য এক প্রতিভা: পিএসজি কোচ
    কিলিয়ান এমবাপের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন টমাস টুখেল। পিএসজি কোচের কাছে দলের তরুণ এই ফরোয়ার্ড অবিশ্বাস্য এক প্রতিভা।
  • পিএসজিতে ‘নাম্বার টেন’ হিসেবে খেলতে পারেন নেইমার
    পিএসজিতে নেইমারকে ‘নাম্বার টেন’ ধারাবাহিকভাবে খেলানোর ইঙ্গিত দিয়েছেন দলটির নতুন কোচ টমাস টুখেল।
  • স্পটকিকের সিদ্ধান্ত নেইমার-কাভানির ওপরই ছাড়ছেন কোচ
    পিএসজিতে কারা স্পটকিক নেবে সেটার ব্যাপারে নিজে কোনো সিদ্ধান্ত নিতে চান না কোচ টমাস টুখেল। বিষয়টা নেইমার ও এদিনসন কাভানির ওপরই ছেড়ে দিচ্ছেন নতুন কোচ।
  • ‘নেইমার পিএসজির নেতা ও একজন শিল্পী’
    নিজের সৃষ্টিশীল দক্ষতা দিয়ে নেইমার এই মৌসুমে পিএসজিকে নেতৃত্ব দেবেন বলে বিশ্বাস দলটির কোচ টমাস টুখেলের।
  • নেইমারকে নিয়ে ঝুঁকি নিতে চান না পিএসজি কোচ
    ছুটি কাটিয়ে নেইমার ক্লাবে ফিরলেও ফরাসি সুপার কাপে তাকে খেলানো নিয়ে কোনো তাড়াহুড়ো করতে চান না পিএসজির কোচ টমাস টুখেল। বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারের মতো চিয়াগো সিলভা ও মার্কিনিয়োসকে নিয়েও ঝুঁকি নিতে চান না তিনি।