• চোট পেয়ে মাঠের বাইরে ক্রুস
    প্রাক মৌসুমে রিয়াল মাদ্রিদের সমস্যা বেড়েই চলেছে। তিন জন খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর চোট পেয়ে ছিটকে গেলেন টনি ক্রুস।
  • সাধ্যের সবটুকু দিয়ে মেসিকে ধরে রাখার চেষ্টায় বার্সা
    লা লিগার নতুন মৌসুম মাঠে গড়াতে আর মাত্র ১০ দিন বাকি। এখনও লিওনেল মেসির সঙ্গে চুক্তি সারতে পারল না বার্সেলোনা। গ্রীষ্মকালীন দলবদলের মৌসুম শেষের আগে হবে তো? ক্লাব কর্তৃপক্ষ অবশ্য দারুণ আশাবাদী। সভাপতি হুয়ান লাপোর্তা আগের মতোই বললেন, আর্জেন্টাইন তারকার সঙ্গে নতুন চুক্তির বিষয়ে আলোচনা খুব ভালোমতো এগোচ্ছে।
  • ২০২৫ সাল পর্যন্ত রিয়ালে কারভাহাল
    রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি নবায়ন করেছেন দানি কারভাহাল। নতুন চুক্তি অনুযায়ী, ২০২৫ সাল পর্যন্ত সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটিতে থাকবেন স্প্যানিশ এই ডিফেন্ডার।
  • বার্সা-নেইমার সমঝোতা
    দীর্ঘদিন ধরে দুই পক্ষের মধ্যে চলা আইনি জটিলতা অবশেষে শেষ হলো। আদালতের বাইরে সমঝোতায় পৌঁছেছে বার্সেলোনা ও ব্রাজিলিয়ান তারকা ফুটবলার নেইমার।
  • ‘বার্সেলোনায় মেমফিস গুরুত্বপূর্ণ’
    বার্সেলোনায় মেমফিস ডিপাইয়ের প্রথম ম্যাচের পারফরম্যান্স মনে ধরেছে কোচ রোনাল্ড কুমানের। বললেন, তার দলের লক্ষ্য পূরণে ডাচ এই ফরোয়ার্ড গুরুত্বপূর্ণ।
  • আবারও আনচেলত্তির কোচিংয়ে খেলার সুযোগে রোমাঞ্চিত মদ্রিচ
    ছয় বছর বিরতির পর আবার কার্লো আনচেলত্তির সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে রোমাঞ্চিত লুকা মাদ্রিচ। এই ক্রোয়াট তারকা আশাবাদী, ইতালিয়ান কোচের নির্দেশনায় সাফল্যের পথে ফিরবে রিয়াল মাদ্রিদ।
  • বার্সার জার্সিতে মাঠে নেমেই মেমফিসের গোল
    বার্সেলোনার জার্সিতে শুরুটা রাঙালেন মেমফিস ডিপাই। লা লিগার দলটির হয়ে প্রথম মাঠে নেমেই জালের দেখা পেয়েছেন ডাচ এই ফরোয়ার্ড।
  • রিয়ালে রামোসের ৪ নম্বর আলাবার
    ছুটি কাটিয়ে নতুন দলে যোগ দিয়েছেন ডাভিড আলাবা। রিয়াল মাদ্রিদে এসে পেয়েছেন ৪ নম্বর জার্সি। পিএসজিতে যাওয়ার আগ পর্যন্ত যেটা পরতেন অভিজ্ঞ স্প্যানিশ ডিফেন্ডার সের্হিও রামোস।
  • ‘ডি-বক্সে আগুয়েরো ভয়ঙ্কর’
    দলে নতুন যোগ হওয়া সের্হিও আগুয়েরোর সামর্থ্যে আস্থার কোনো কমতি নেই বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের। তার দৃষ্টিতে, ডি-বক্সে আর্জেন্টাইন অভিজ্ঞ এই ফরোয়ার্ড প্রতিপক্ষের জন্য বিপজ্জনক।
  • প্রাক-মৌসুমে বার্সার তৃতীয় প্রতিপক্ষ স্টুটগার্ট
    নতুন মৌসুমের প্রস্তুতি পর্বে আগামী ২৮ জুলাই থেকে ২ অগাস্ট পর্যন্ত জার্মানিতে থাকবে বার্সেলোনা দল। প্রাক-মৌসুমের এই পর্বে সেখানে দলটি তাদের তৃতীয় প্রস্তুতি ম্যাচ খেলবে, স্টুটগার্টের বিপক্ষে।
  • বেতন কমিয়ে আরও ৫ বছর বার্সায় মেসি?
    লিওনেল মেসির চুক্তি এই মুহূর্তে ফুটবল দুনিয়ার সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি। বার্সেলোনা সমর্থকরা আপাতত স্বস্তি পেতে পারেন। স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর, চুক্তি নবায়নের বিষয়ে কাতালান ক্লাবটির সঙ্গে সমঝোতায় পৌঁছেছেন আর্জেন্টাইন তারকা।
  • ‘রোনালদো উন্মাদ, মরিনিয়ো নির্বোধ’
    রিয়াল মাদ্রিদের কেউ যেন ছাড় পাননি ফ্লোরেন্তিনো পেরেসের হাত থেকে। আগের দিন দুই কিংবদন্তি ইকের কাসিয়াস ও রাউল গনসালেসকে নিয়ে তার আপত্তিকর মন্তব্য সামনে এনেছিল এল কনফিডেনসিয়াল। স্প্যানিশ পত্রিকাটি এবার ফাঁস করেছে ক্রিস্তিয়ানো রোনালদো ও জোসে মরিনিয়োকে নিয়ে রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্টের মন্তব্য। রোনালদোকে উন্মাদ ও মরিনিয়োকে নির্বোধ বলতে শোনা গেছে তাকে।
  • অডিও ফাঁস নিয়ে তোলপাড়, পেরেস বললেন ‘ষড়যন্ত্র’
    ফ্লোরেন্তিনো পেরেসের ফাঁস হওয়া অডিও ক্লিপ নিয়ে স্প্যানিশ গণমাধ্যমে শুরু হয়েছে তোলপাড়। এর পেছনে ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছেন রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট। তার মনে হচ্ছে প্রকাশিত অডিওগুলো ইউরোপিয়ান সুপার লিগের বিরুদ্ধে প্রচারণার একটি অংশ।
  • ৫ বছরের চুক্তিতে আতলেতিকো মাদ্রিদে দে পল
    সময়টা স্বপ্নের মত যাচ্ছে আর্জেন্টিনা মিডফিল্ডার রদ্রিগো দে পলের জন্য। মাত্রই স্বাদ পেলেন কোপা আমেরিকা জয়ের। সেটার রেশ না কাটতেই এবার উদিনেজ থেকে যোগ দিয়েছেন লা লিগা চ্যাম্পিয়ন আতলেতিকো মাদ্রিদে।
  • আলেনাকে ছেড়েই দিল বার্সেলোনা
    দুই সপ্তাহ আলোচনা চলার পর কার্লেস আলেনার ব্যাপারে সমঝোতায় পৌঁছেছে বার্সেলোনা ও গেতাফে। ২৩ বছর বয়সী এই মিডফিল্ডার স্থায়ীভাবে এখন লা লিগার আরেক ক্লাব গেতাফের খেলোয়াড়।
  • মেসিকে ‘প্রাধান্য’, গ্রিজমান ‘অনিশ্চিত’
    লিওনেল মেসি, অঁতোয়ান গ্রিজমান ‍দুজনই রোনাল্ড কুমানের কাছে গুরুত্বপূর্ণ। কিন্তু ফরাসি ফরোয়ার্ডের ভবিষ্যতের প্রশ্নে সংশয়ে বার্সেলোনা কোচ। এ ব্যাপারে সিদ্ধান্তের ভার তিনি ছেড়ে দিয়েছেন ক্লাব কর্তৃপক্ষের ওপর।
  • পেদ্রি অলিম্পিক খেলুক, চান না কুমান
    বছর জুড়ে ফুটবলারদের ব্যস্ততার শেষ নেই। ঘরোয়া লিগ, চ্যাম্পিয়ন্স লিগ ছাড়াও আছে অনেক টুর্নামেন্ট। আছে জাতীয় দলের হয়ে খেলা। এবার দরজায় কড়া নাড়ছে টোকিও অলিম্পিক, সব মিলিয়ে ঠাসা সূচিতে খেলোয়াড়দের নাভিশ্বাস উঠে যাওয়ার অভিযোগ করেছেন অনেক কোচই। পেদ্রির স্পেনের হয়ে টোকিওর আসরে খেলার প্রসঙ্গ টেনে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানও জানালেন নিজের চাওয়া।
  • লা লিগা ও বার্সার মেসিকে প্রয়োজন: কুমান
    আসন্ন মৌসুমের প্রস্তুতি শুরু হয়ে গেছে কিন্তু এখনও নিজেদের ইতিহাসের সেরা খেলোয়াড় লিওনেল মেসির চুক্তির কাজ সারতে পারেনি বার্সেলোনা। এ নিয়ে উদ্বেগ থাকলেও ক্লাব প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার উপর আস্থা রাখছেন রোনাল্ড কুমান। তার মতে, লা লিগা ও বার্সেলোনার মেসিকে খুব প্রয়োজন। তাকে ধরে রাখতে সব কিছুই করবেন লাপোর্তা।
  • আতলেতিকোয় ২০২৪ পর্যন্ত সিমেওনে
    গত মৌসুমে দলকে লা লিগা চ্যাম্পিয়ন করানো কোচ দিয়েগো সিমেওনের সঙ্গে নতুন চুক্তি করেছে আতলেতিকো মাদ্রিদ। মাদ্রিদের ক্লাবটির ডাগআউটে আরও তিন বছর দেখা যাবে এই আর্জেন্টাইনকে।
  • বার্সা ছেড়ে লিডসে জুনিয়র ফিরপো
    চুক্তির মেয়াদ বাকি ছিল আরও তিন বছর। এর অনেক আগেই বার্সেলোনা ছাড়লেন জুনিয়র ফিরপো। ইংলিশ প্রিমিয়ার লিগের দল লিডস ইউনাইটেডে যোগ দিয়েছেন এই ডিফেন্ডার।
  • বাংলাদেশে আবার টিভিতে লা লিগা
    সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের সঙ্গে লা লিগার চুক্তির মেয়াদ শেষ। বাংলাদেশে আবার স্পেনের শীর্ষ লিগের সব ম্যাচ দেখা যাবে টিভিতে।
  • রিয়াল থেকেই বিদায় নেবেন ক্রুস
    কবে তুলে রাখবেন বুট জোড়া এখনও নিশ্চিত নয়। তবে কোথায়, সেটা ঠিক করে রেখেছেন টনি ক্রুস। প্রিয় রিয়াল মাদ্রিদ থেকেই ফুটবলকে বিদায় জানাতে চান জার্মানির এই মিডফিল্ডার।
  • ধারে বার্সা থেকে ওয়ানডারার্সে ত্রিনকাও
    এক মৌসুম খেলেই বার্সেলোনা ছাড়তে হচ্ছে ফ্রান্সিস্কো ত্রিনকাওকে। ধারে ইংলিশ প্রিমিয়ার লিগের দল উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সে যাচ্ছেন পর্তুগিজ এই ফরোয়ার্ড।
  • ফ্রি এজেন্ট হয়ে যাচ্ছেন মেসি, ‘শান্ত’ বার্সেলোনা
    আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। মাঝরাত পেরুলেই ‘ফ্রি এজেন্ট’ হয়ে যাবেন লিওনেল মেসি। তাহলে কি ১৩ বছর বয়সে ২০০১ সালে বার্সেলোনার সঙ্গে যে সম্পর্ক গড়েছিলেন মেসি, সেটা শেষ হয়ে যাবে? অনেকেই অবশ্য সেটি মানতে নারাজ। যত মনোমালিন্যই হোক, যত সমস্যাই আসুক না কেন, ঘরের ছেলে ঘরেই থাকবে; ক্লাব কর্মকর্তাদের ইতিবাচক সব মন্তব্যে এই ধারণা জন্মাতে শুরু করেছে।
  • লা লিগায় রিয়াল-বার্সার প্রথম লড়াই কাম্প নউয়ে
    নতুন মৌসুমের সূচি প্রকাশ করেছে লা লিগা কর্তৃপক্ষ। ২০২১-২২ মৌসুমে প্রথম রাউন্ডে ঘরের মাঠে খেলবে বার্সেলোনা। প্রতিপক্ষের মাঠে খেলবে রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদ। আসরের প্রথম ক্লাসিকো হবে কাম্প নউয়ে।
  • ব্রাজিলিয়ান মাথেউসের সঙ্গে বার্সার চুক্তি বাতিল
    বার্সেলোনায় দীর্ঘ হলো না মাথেউস ফের্নান্দেসের ক্যারিয়ার। দুই পক্ষের সমঝোতায় ব্রাজিলিয়ান এই মিডফিল্ডারের সঙ্গে চুক্তি বাতিল করেছে কাতালান ক্লাবটি। তাদের হয়ে একটি ম্যাচে তিনি খেলেছেন কেবল ১৭ মিনিট।
  • চার মাস মাঠের বাইরে দেম্বেলে
    উসমান দেম্বেলের হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে। সেরে উঠে মাঠে ফিরতে ফরাসি ফরোয়ার্ডের সময় লাগবে চার মাস।
  • চুক্তি নবায়ন: মেসিকে বার্সার ‘তাড়া’
    আর মাত্র চার দিন বাকি। আগামী বুধবার শেষ হবে লিওনেল মেসির সঙ্গে বার্সেলোনার চুক্তির মেয়াদ। বিবিসির খবর, এই কদিনের মধ্যে নতুন চুক্তি সারতে আর্জেন্টাইন তারকাকে তাড়া দিচ্ছে কাতালান ক্লাবটি।
  • লা লিগায় ফিরছে দর্শক
    লা লিগা সমর্থকদের জন্য দারুণ এক সুসংবাদ দিল স্পেনের সরকার। আগামী মৌসুম থেকে আবারও গ্যালারিতে বসে ফুটবল উপভোগ করতে পারবেন ভক্ত-সমর্থকরা। 
  • আবারও অস্ত্রোপচার লাগবে দেম্বেলের
    চোটজর্জর ক্যারিয়ারে আবারও বড় এক ধাক্কা খেলেন উসমান দেম্বেলে। হাঁটুতে পাওয়া সবশেষ চোট থেকে সেরে উঠতে আবারও অস্ত্রোপচার করাতে হবে ফরাসি এই ফরোয়ার্ডের।
  • বার্সায় যোগ দেওয়া ক্যারিয়ারে বড় এক পদক্ষেপ: ডিপাই
    ভালো সময়ের পাশাপাশি ক্যারিয়ারে অনেক বাজে সময়ও কাটিয়েছেন মেমফিস ডিপাই। তবে নেদারল্যান্ডস ফরোয়ার্ডের চোখে, সবচেয়ে বড় প্রাপ্তি ধরা দিয়েছে কেবলই। বার্সেলোনার সঙ্গে চুক্তি করাকে ক্যারিয়ারে বড় এক ধাপ এগিয়ে যাওয়া হিসেবে দেখছেন তিনি।
  • লাপোর্তার অনুমানের চেয়েও নাজুক বার্সার আর্থিক অবস্থা
    দেনার অঙ্ক দিন দিন বেড়েই চলেছে। সামনে হয়তো নিতে হবে আরও ঋণ। ক্লাবের বর্তমান আর্থিক পরিস্থিতিতে তাই চিন্তিত বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা। জানালেন, দায়িত্ব নেওয়ার সময় যতটা ভেবেছিলেন, তার চেয়েও নাজুক তাদের আর্থিক অবস্থা।
  • ২ বছরের চুক্তিতে বার্সায় ডিপাই
    গত কিছুদিনের ঘটনাপ্রবাহে মেমফিস ডিপাইয়ের বার্সেলোনায় যাওয়া একরকম নিশ্চিতই ছিল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। দুই বছরের চুক্তিতে কাতালান ক্লাবটিতে যোগ দিচ্ছেন এই ডাচ ফরোয়ার্ড।
  • ‘রামোসের মতো কেউ আসবে না’
    ১৯ বছর বয়সে রিয়াল মাদ্রিদে পা রাখা সের্হিও রামোস সময়ের পরিক্রমায় হয়ে উঠেছেন সেরা ডিফেন্ডারদের একজন। দলকে ভুরিভুরি সাফল্যে নেতৃত্ব দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ক্লাবের ইতিহাসে সেরা অধিনায়কদের একজন হিসেবে। জিতেছেন সম্ভাব্য প্রায় সবকিছু। জন্ম দিয়েছেন স্মরণীয় কত না মুহূর্তের। দীর্ঘ ১৬ বছরের সাফল্যে মোড়া পথচলা শেষে প্রিয় ক্লাবকে বিদায় বলে দিয়েছেন এই স্প্যানিশ ডিফেন্ডার। শেষ হয়েছে ইউরোপের সফলতম ক্লাবটিতে বর্ণাঢ্য রামোস-অধ্যায়ের।
  • রিয়াল মুখ ফিরিয়ে নিলেও ক্ষোভ নেই রামোসের
    রিয়াল মাদ্রিদের জার্সি গায়েই নিজেকে বিশ্ব সেরাদের কাতারে তুলেছেন। দলকেও দিয়েছেন দু’হাত ভরে। সাফল্যে মোড়া অনেকটা পথ পেরুনোর পর বাঁধল বিপত্তি, মিলল না দুই পক্ষের চাওয়া। ক্যারিয়ারের ‘শেষ ধাপে’ এসে দলকে পাশে না পেয়ে একটু খারাপ লাগা হয়তো আছে; কিন্তু বিদায়বেলায় সেসব আর মনে রাখতে চান না সের্হিও রামোস।
  • রিয়াল মাদ্রিদ ছাড়ছেন রামোস
    রিয়াল মাদ্রিদে সের্হিও রামোসের অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে শোনা যাচ্ছিল নানা গুঞ্জন। সেটিই সত্যি হলো, এলো আনুষ্ঠানিক ঘোষণা। ইউরোপের সফলতম দলটির সঙ্গে দীর্ঘ ১৬ বছরের সম্পর্কের ইতি টানতে যাচ্ছেন এই স্প্যানিশ ডিফেন্ডার।
  • বার্সেলোনায় যোগ দেওয়ার খুব কাছে ডিপাই
    অনেক দিন ধরেই মেমফিস ডিপাইকে দলে টানার চেষ্টা চালিয়ে যাচ্ছে বার্সেলোনা। নেদারল্যান্ডসের এই ফরোয়ার্ড এবার নিজেই জানালেন, ক্লাতালান ক্লাবটিতে যোগ দেওয়ার খুব কাছে আছেন তিনি। মুখিয়ে আছেন রোনাল্ড কুমানের কোচিংয়ে খেলতে।
  • আমার ক্যারিয়ারের সেরা অধিনায়ক রামোস: ক্রুস
    রিয়াল মাদ্রিদে দীর্ঘ সাত বছরের পথচলায় সের্হিও রামোসকে প্রায় পুরোটা সময়ই অধিনায়ক হিসেবে পেয়েছেন টনি ক্রুস। জার্মান এই মিডফিল্ডারের চোখে, রামোসই তার ক্যারিয়ারের সেরা অধিনায়ক।
  • বার্সায় টিকে যাওয়ায় কুমানের ‘স্বস্তি’
    কঠিন কয়েকটি সপ্তাহ কাটানোর পর পেয়েছেন বার্সেলোনায় থেকে যাওয়ার সবুজ সংকেত। কাম্প নউয়ে ভবিষ্যৎ নিয়ে সব জল্পনার অবসান ঘটায় স্বস্তি বোধ করছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। এখন নতুন মৌসুমে পুরোপুরি মনোযোগ দিতে চান তিনি।
  • ২০২৪ পর্যন্ত রিয়ালেই ভাসকেস
    গুঞ্জন ছিল শৈশবের ক্লাব ছেড়ে চলে যাওয়ার। নতুন চুক্তিতে বেতন বাড়ানো নিয়ে দুই পক্ষের বনিবনা হচ্ছিল না। শেষ পর্যন্ত হয়েছে সমাধান। রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি নবায়ন করেছেন লুকাস ভাসকেস।
  • বার্সায় ফিরলেন জর্ডি ক্রুইফ
    সাবেক খেলোয়াড় জর্ডি ক্রুইফকে সহকারী ক্রীড়া পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে বার্সেলোনা। এর মধ্য দিয়ে ফুটবল কিংবদন্তি ইয়োহান ক্রুইফের পরিবারের সঙ্গে কাতালান ক্লাবটির বন্ধন আরও দৃঢ় হলো।
  • বেনজেমার কাছে ৫০ গোল চান আনচেলত্তি
    মৌসুমের অনেকটা সময় প্রথম পছন্দের চার ডিফেন্ডারকে এক সঙ্গে পায়নি রিয়াল মাদ্রিদ। এক পর্যায়ে তো ফরোয়ার্ড লুকাস ভাসকেসকে খেলাতে হয়েছে রক্ষণে। তবুও ডিফেন্স স্পেনের সফলতম দলটির দুর্ভাবনার জায়গা নয়। দূরে থেকেই কার্লো আনচেলত্তি বুঝতে পেরেছেন সমস্যা গোল না পাওয়া নিয়ে। কোচের দায়িত্ব নিয়েই বললেন, করিম বেনজেমাসহ সবারই বাড়াতে হবে গোলের সংখ্যা।  
  • ব্রাজিলিয়ান ডিফেন্ডার এমারসনকে ফেরাল বার্সা
    নতুন মৌসুম সামনে রেখে আঁটঘাট বেঁধে দল গোছাচ্ছে বার্সেলোনা। আড়াই বছর আগে রিয়াল বেতিসের সঙ্গে করা ‘ত্রিমুখী’চুক্তির একটি ধারা কার্যকর করে ব্রাজিলিয়ান ডিফেন্ডার এমারসনকে ফিরিয়ে আনছে কাতালান দলটি।
  • ফের আনচেলত্তিই ধরলেন রিয়ালের হাল
    গুঞ্জনই সত্যি হলো। রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্বে ফিরলেন কার্লো আনচেলত্তি। ইতালিয়ান এই কোচের সঙ্গে তিন বছরের চুক্তি করেছে রিয়াল।
  • ‘মেসিকে নিয়ে আলোচনা ভালোভাবে এগোচ্ছে’
    একে একে নতুন ফুটবলার দলে ভেড়াচ্ছে বার্সেলোনা। দ্রুতই আরও খেলোয়াড় কাম্প নউয়ে নোঙর ফেলবে বলে জানালেন ক্লাবটির প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা। লিওনেল মেসি ইস্যুতে সমর্থকদের আশ্বস্ত করলেন আগের মতোই। জানালেন, আর্জেন্টাইন তারকার সঙ্গে সম্ভাব্য চুক্তি নবায়নের আলোচনাও এগোচ্ছে ভালোভাবে।
  • বার্সায় ফিরে গার্সিয়ার স্বপ্ন পূরণ
    জন্ম, বেড়ে ওঠা, ফুটবলে হাতেখড়ি-সবই যেখানে, সেই বার্সেলোনায় চার বছর পর ফিরেছেন এরিক গার্সিয়া। কাম্প নউয়ে ফিরে স্বপ্ন পূরণের আনন্দ অনুভব করছেন তরুণ এই স্প্যানিশ ডিফেন্ডার।
  • ৫ বছরের চুক্তিতে বার্সায় ফিরলেন গার্সিয়া
    সব ঠিক হয়েই ছিল। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। ম্যানচেস্টার সিটি থেকে পাঁচ বছরের চুক্তিতে বার্সেলোনায় ফিরলেন তরুণ ডিফেন্ডার এরিক গার্সিয়া।
  • বার্সার মেয়েদের প্রথম ‘ট্রেবল’ জয়
    লিওনেল মেসিদের জন্য মৌসুমটা তেমন ভালো কাটেনি, তবে বার্সেলোনার নারী ফুটবল দল গড়েছে দারুণ এক কীর্তি। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ট্রেবল জিতেছে তারা।
  • ২ বছরের চুক্তিতে বার্সেলোনায় আগুয়েরো
    কিছুদিন ধরে চলা গুঞ্জনটা সত্যি হলো। দুই বছরের চুক্তিতে বার্সেলোনায় যোগ দিচ্ছেন আর্জেন্টাইন স্ট্রাইকার সের্হিও আগুয়েরো।
  • খোলা চিঠিতে সব জানালেন জিদান
    ক্লাব কর্তাদের থেকে আগের মতো মিলছিল না সমর্থন। উল্টো নানা অপ্রত্যাশিত ঘটনায় দিনে দিনে সবকিছু আরও কঠিন হয়ে উঠছিল। ছিল না ভবিষ্যৎ পরিকল্পনা সাজানোর যথেষ্ট রসদও। প্রতিটি সংবাদ সম্মেলন হয়ে উঠেছিল অসহনীয়। প্রতিদিন ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের জবাব দিতে আর কত ভালো লাগে। অবশেষে, লা লিগা শেষ হতেই রিয়াল মাদ্রিদ কোচের দায়িত্ব ছেড়ে দেন জিনেদিন জিদান।
  • এক বিশেষ ক্লাবে যোগ দিতে আরেকটা ছেড়েছি: আলাবা
    এক যুগেরও বেশি সময়ে যে আঙিনায় বেড়ে ওঠা, সেই ক্লাবকে এবার বিদায় বলতে হবে। ছেড়ে যেতে হবে এতদিনের চেনা পরিবেশ, বন্ধু-সতীর্থদের। ডাভিড আলাবার মনে তাই দুঃখ ভর করেছে। একই সঙ্গে রিয়াল মাদ্রিদে পাড়ি জমানোর উচ্ছ্বাসও কাজ করছে অস্ট্রিয়ান এই ডিফেন্ডারের হৃদয়ে।
  • ৫ বছরের চুক্তিতে রিয়ালে আলাবা
    গুঞ্জন চলছিল অনেক দিন ধরে। সেটাই সত্যি হলো। পাঁচ বছরের চুক্তিতে রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন ডাভিড আলাবা।
  • মেসিকে নিয়ে আশায় লাপোর্তা, ঝুলে রইল কুমানের ভাগ্য
    চুক্তির মেয়াদ শেষ হতে বাকি আর মাস খানেক। লিওনেল মেসি বার্সেলোনায় থেকে যাবেন, নাকি বেছে নেবেন নতুন ঠিকানা? এখনও মেলেনি জবাব। তবে আবারও আশার বাণী শোনালেন ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা। আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে আলোচনা ভালোভাবে এগোচ্ছে বলে জানালেন তিনি।
  • জিদানের বিদায়ে ব্যথিত রামোস-ক্রুস-মদ্রিচরা
    রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদান একজন কিংবদন্তি। খেলোয়াড়দের কারো কাছে অদ্বিতীয়, কারো কাছে তিনি পথ প্রদর্শক। একটা বাজে পারফরম্যান্সের পর সমালোচনার তীর থেকে সব সময় আগলে রেখেছেন শিষ্যদের। ট্রফিশূন্য একটি মৌসুম শেষে গুরু সমতুল্য সেই কোচ বিদায় বলে দিয়েছেন।
  • রিয়ালকে বিদায় বললেন জিদান
    রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদান কি থাকছেন? নাকি চলে যাচ্ছেন?-এ নিয়ে গত কয়েক মাস ধরে চলা নানা গুঞ্জনের পর শেষ পর্যন্ত বিদায়ের ঘোষণা দিয়েই দিলেন ফরাসি এই কোচ।
  • রিয়ালে নতুন চুক্তিতে মদ্রিচ
    রিয়াল মাদ্রিদের সঙ্গে এক বছর চুক্তির মেয়াদ বাড়িয়েছেন লুকা মদ্রিচ। নতুন চুক্তি অনুযায়ী, ২০২২ সালের জুন পর্যন্ত মাদ্রিদের ক্লাবটিতে থাকবেন অভিজ্ঞ এই ক্রোয়াট মিডফিল্ডার।
  • আতলেতিকোতেই থাকছেন সুয়ারেস
    বার্সেলোনা থেকে বাজেভাবে বিদায়ের পর তাকে বুকে টেনে নিয়েছিল আতলেতিকো মাদ্রিদ। সাত বছর পর এবার দলটির লা লিগা শিরোপা জয়ে লুইস সুয়ারেস রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। উরুগুয়ের অভিজ্ঞ এই ফরোয়ার্ড জানালেন, আগামী মৌসুমে মাদ্রিদের দলটির হয়েই খেলা চালিয়ে যেতে চান তিনি।
  • দি স্তেফানো-সানচেসকে ছাড়িয়ে মেসি
    রেকর্ড ভাঙা-গড়ার খেলায় আরেকটি অসাধারণ কীর্তি গড়লেন লিওনেল মেসি। সর্বোচ্চ পিচিচি ট্রফি জয়ের রেকর্ডটা আগে থেকেই তার দখলে। তারকা এই ফরোয়ার্ড এবার গড়লেন টানা পঞ্চমবারের মতো পুরস্কারটি জয়ের অনন্য কীর্তি।
  • এই দল বার্সেলোনার মানের নয়: কুমান
    মৌসুমটা প্রত্যাশানুযায়ী কাটেনি বার্সেলোনার। লা লিগায় মাঝপথে দারুণ পারফরম্যান্সে ঘুরে দাঁড়ালেও তাদের শেষটা হয়েছে ভীষণ হতাশার। এতে ক্লাবটিতে কোচ রোনাল্ড কুমানের ভবিষ্যৎ পড়ে গেছে হুমকিতে। তবে, নিজের কোনো ভুল দেখছেন না তিনি। উল্টো দায় দিলেন খেলোয়াড়দের। এই ডাচ কোচের মতে, তার দল যথেষ্ট মানসম্পন্ন নয়।
  • জিদান থাকছেন?, জানা যাবে কদিন পর
    রিয়াল মাদ্রিদের ডাগআউটে জিনেদিন জিদানের শেষ দেখতে শুরু করেছিলেন অনেকে। ফরাসি কোচ নিজেও দিয়েছিলেন তেমন ইঙ্গিত। তাতে গুঞ্জন পেয়েছিল বাড়তি মাত্রা। তবে, হতাশায় ঘেরা খুব কঠিন এক মৌসুম শেষে নিজের ভবিষ্যতের প্রশ্নে সবাইকে আরেকটু অপেক্ষা করতে বললেন রিয়ালের অনেক সাফল্যের কারিগর।
  • জয় দিয়ে আসর শেষ বার্সেলোনার
    দুই দলের জন্যই ম্যাচটি ছিল যেন স্রেফ নিয়মরক্ষার। শিরোপার আশা শেষ বার্সেলোনার আর অবনমন নিশ্চিত হয়ে গেছে এইবারের। এমন ম্যাচে লিওনেল মেসিসহ নিয়মিত কয়েকজন খেলোয়াড়কে ছাড়া খেলতে নেমে ভুগলো বার্সেলোনা। তবে অঁতোয়ান গ্রিজমানের চমৎকার এক গোলে জয় দিয়েই লা লিগার আসর শেষ করল রোনাল্ড কুমানের দল। 
  • নাটকীয় জয়ের পরও হাসি নেই রিয়ালের
    লিগ শিরোপা ধরে রাখতে নিজেদের কাজটুকু সারলেও যথেষ্ট হতো না রিয়াল মাদ্রিদের। প্রার্থনা করতে হতো প্রতিদ্বন্দ্বীদের পথ হারানোর। সেই চাওয়া পূরণ হলো না। তাইতো, ভিয়ারিয়ালের বিপক্ষে রোমাঞ্চকর জয়ের পরও মৌসুমের শেষটা সুখকর হলো না জিনেদিন জিদানের দলের।
  • ৭ বছর পর লা লিগা চ্যাম্পিয়ন আতলেতিকো
    সাজানো মঞ্চে শুরুতেই গোল খেয়ে বসে আতলেতিকো মাদ্রিদ! তবে পথ হারায়নি শিরোপা স্বপ্নে বিভোর দলটি। ঘুরে দাঁড়িয়ে রিয়াল ভাইয়াদলিদকে হারিয়ে লা লিগার মুকুট পরল দিয়েগো সিমেওনের দল।
  • বোর্ডের আচরণে বার্সা কোচের ক্ষোভ
    বার্সেলোনায় রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে স্প্যানিশ সংবাদমাধ্যমে নানা খবর চাউর হচ্ছিল বেশ কিছুদিন ধরে। সবশেষ ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তাও ইঙ্গিত দেন, কাম্প নউয়ের দলটিতে আসতে যাচ্ছে বড় পরিবর্তন। বিষয়টি ভালোভাবে নেননি ডাচ কোচ। তাই রাখঢাক না রেখে তিনি ক্ষোভ উগড়ে দিলেন বোর্ডের প্রতি।
  • আমাকে ছাড়া আরও ভালো হতে পারে রিয়াল: জিদান
    মৌসুম শেষে জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদে থাকবেন কি না, সেটা সময়ই বলে দেবে। তবে ফরাসি এই কোচের বিশ্বাস, তাকে ছাড়াও আরও ভালো দল হয়ে উঠতে পারে মাদ্রিদের ক্লাবটি।
  • বার্সার জার্সিতে আর কি দেখা যাবে মেসিকে?
    মাঝে দারুণ ধারাবাহিকতায় লিগ শিরোপা জয়ের স্বপ্ন জাগালেও তা ইতোমধ্যে ভেস্তে গেছে। কোপা দেল রে দিয়ে দুই বছরের শিরোপা খরা কাটলেও মৌসুমের শেষটা হতাশায় ঘেরা বার্সেলোনার। ভবিষ্যৎ ভাবনায় যা হতে পারে আরও খারাপ; লিওনেল মেসিকে ঘিরে অনিশ্চয়তা যে কাটেনি এখনও।
  • ‘সুয়ারেসের চেয়ে আর কে ভালো ম্যাচ নির্ণায়ক?’
    একের পর এক গোল করছেন। দলকে পথ দেখাচ্ছেন ম্যাচের পর ম্যাচ। লুইস সুয়ারেসকে নিয়ে তাই দিনকে দিন আতলেতিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমেওনের মুগ্ধতা বেড়েই চলেছে। এবার যেমন প্রশ্নই ছুঁড়ে দিলেন-সুয়ারেসের চেয়ে ভালো ম্যাচ নির্ণায়ক আর কে আছে?
  • বার্সার ব্যর্থতার দায় খেলোয়াড়দের দিলেন আলবা
    মৌসুমের শেষ ভাগে এসে যেন দিশেহারা বার্সেলোনা। শেষ পাঁচ ম্যাচে জয় কেবল একটি। যার মাশুল দিতে হয়েছে শিরোপা লড়াই থিকে ছিটকে গিয়ে। এর জন্য খেলোয়াড়দেরকেই দায় দিচ্ছেন বার্সেলোনা ডিফেন্ডার জর্দি আলবা।
  • ‘মেসিকে ছাড়া খেলা অসম্ভব’
    প্রিয় কাম্প নউয়ে কি এটাই লিওনেল মেসির শেষ ম্যাচ? ম্যাচের আগে থেকেই উচ্চারিত হচ্ছিল প্রশ্নটা। সেল্তা ভিগোর বিপক্ষে বার্সেলোনার হারের পর তা উচ্চকিত আরও। সেই প্রশ্নের উত্তর জানা নেই রোনাল্ড কুমানেরও। তবে বার্সেলোনা কোচ ভালো করেই জানেন, মেসিকে ছাড়া খেলা অসম্ভব। 
  • সেল্তার বিপক্ষে হেরেই গেল বার্সা
    শিরোপা ভাগ্য নিজেদের হাতে ছিল না। তবে সেল্তা ভিগোকে হারিয়ে নিজেদের কাজটা অন্তত করে রাখতে চেয়েছিল বার্সেলোনা। লিওনেল মেসির চমৎকার গোলে এগিয়েও গিয়েছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত ব্যবধান ধরে রাখতে পারেনি দলটি। সান্তি মিনার জোড়া গোলে ঘরের মাঠে হেরেছে রোনাল্ড কুমানের দল।
  • বিলবাওকে হারিয়ে শিরোপা লড়াইয়ে রইল রিয়াল
    পা হড়কালেই শিরোপার আশা শেষ হয়ে যেতে পারে। আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে রিয়াল মাদ্রিদের লড়াইটা তাই শুধু প্রতিপক্ষের ১১ জনের বিপক্ষে ছিল না, স্নায়ুচাপ ধরে রাখার কঠিন পরীক্ষাও। অনেক কষ্টে চ্যালেঞ্জটা জিতে লা লিগার শিরোপা ধরে রাখার আশা বাঁচিয়ে রাখল জিনেদিন জিদানের দল।
  • মৌসুম শেষে রিয়াল ‘ছাড়বেন’ জিদান
    পারফরম্যান্সের ওঠা-নামা, খালি হাতে মৌসুম শেষ করার শঙ্কা-সব মিলিয়ে বেশ চাপের মুখে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। ভবিষ্যৎ নিয়ে বারবার ওঠা প্রশ্নে কদিন আগে বলেছিলেন, দলের জন্য সবচেয়ে ভালো সিদ্ধান্তটাই নেবেন তিনি। ইতোমধ্যে তা হয়তো নিয়েও ফেলেছেন। স্প্যানিশ গণমাধ্যমের খবর, মৌসুম শেষে দল ছাড়ার সিদ্ধান্ত খেলোয়াড়দের জানিয়ে দিয়েছেন এই ফরাসি।
  • গণমাধ্যমের আচরণে ক্ষুব্ধ বার্সা কোচ
    শেষ চার ম্যাচে সম্ভাব্য ১২ পয়েন্টের মধ্যে মাত্র ৫ পয়েন্ট পাওয়ায় শিরোপা লড়াই থেকে অনেকটাই দূরে সরে গেছে বার্সেলোনা। এতে স্প্যানিশ গণমাধ্যম কাম্প নউয়ের দলটিতে দেখতে শুরু করেছে রোনাল্ড কুমানের শেষ। তাদের আচরণে হতাশা জানিয়ে এই ডাচ কোচ মনে করিয়ে দিলেন, খণ্ডিত সময় ধরে নয়, একজনকে মূল্যায়ন করতে হয় সামগ্রিকভাবে।
  • টনি ক্রুসকেও হারাল রিয়াল
    চোটের ছোবলে একের পর এক খেলোয়াড়রা ছিটকে যাচ্ছেন। প্রতি ম্যাচের আগে দল গড়াই বড় দুর্ভাবনা হয়ে দাঁড়িয়েছে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের। সমস্যা বাড়ল আরও; কোভিড-১৯ পজিটিভ একজনের সংস্পর্শে আশায় আইসোলেশনে আছেন মাঝমাঠের তারকা টনি ক্রুস।
  • লা লিগা শিরোপা লড়াই: কী হলে কী হবে
    লা লিগার প্রথম ভাগের এক ঘোড়ার দৌড় জানুয়ারির শেষে এসে পট বদলাতে শুরু করে। আতলেতিকো মাদ্রিদের পথ হারানো আর বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের ঘুরে দাঁড়ানোয় জমে ওঠে শিরোপা লড়াই। বাকি আর মাত্র দুই রাউন্ড। মাদ্রিদের দুই নগর প্রতিদ্বন্দ্বী ও বার্সেলোনা-এই তিন দলের ত্রিমুখী লড়াইয়ে শেষ পর্যন্ত কী হবে, তাই দেখার অপেক্ষা।
  • আতলেতিকোর ওপর চাপ ধরে রাখল রিয়াল
    সপ্তাহ দুই আগে বার্সেলোনাকে তাদেরই মাঠে রুখে দেওয়া গ্রানাদা এবার আর কোনো চমক দেখাতে পারল না। পুরো ম্যাচে আধিপত্য ধরে রেখেই প্রত্যাশিত জয় তুলে নিল রিয়াল মাদ্রিদ। শিরোপা লড়াইয়ে চাপ ধরে রাখল আতলেতিকো মাদ্রিদের ওপর।
  • বার্সাকে ৪ পয়েন্টে পেছনে ফেলল আতলেতিকো
    আগের দিন বার্সেলোনা হোঁচট খাওয়ায় ব্যবধান বাড়ানোর সুযোগটা দারুণভাবে কাজে লাগাল আতলেতিকো মাদ্রিদ। রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে লা লিগার শিরোপা লড়াইয়ে বেশ খানিকটা এগিয়ে গেল দিয়েগো সিমেওনের দল।
  • লেভান্তের মাঠে বার্সেলোনার দুঃস্বপ্ন
    প্রথমার্ধের দুর্দান্ত পারফরম্যান্সে দুই গোলের লিড। সহজ জয়ের উজ্জ্বল সম্ভাবনা। কিন্তু লেভান্তের মাঠে বারবার পথ হারানোর ভীতি, সঙ্গে শিরোপা লড়াইয়ের প্রবল চাপ-দুইয়ে মিলিয়েই কিনা বিরতির পর একটু নড়ে গেল বার্সেলোনা। সেই সুযোগে অসাধারণভাবে ঘুরে দাঁড়াল লেভান্তে। শ্বাসরুদ্ধকর লড়াইয়ে পয়েন্ট হারিয়ে শিরোপা লড়াইয়ে অনেকখানি পিছিয়ে পড়ল কাতালান ক্লাবটি।
  • রেফারিং নিয়ে জিদানের মন্তব্যে খোঁচা সিমেওনের
    রেফারিং নিয়ে কোনোরকম মন্তব্য করার আগ্রহ দুদিন আগেও দেখা যেত না জিনেদিন জিদানের মধ্যে। সেভিয়ার বিপক্ষে ম্যাচ শেষে স্বভাববিরুদ্ধ ওই কাজ করেই সমালোচনার মুখে পড়েছেন রিয়াল মাদ্রিদ কোচ। আতলেতিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমেওনে যেমন বললেন, জয়ের পথে থাকলে কেউই রেফারির সিদ্ধান্ত নিয়ে কোনো কথা বলে না।
  • নিষেধাজ্ঞার শঙ্কায় বার্সার ৬, আতলেতিকোর ৫
    লা লিগা শিরোপা জিততে বাকি তিন ম্যাচই ভীষণ গুরুত্বপূর্ণ। পা হড়কালেই বিপদ। এমন সময়ে বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদের জন্য দুর্ভাবনার বিষয় হয়ে দাঁড়িয়েছে খেলোয়াড়দের হলুদ কার্ড। বার্সেলোনার ছয় ও আতলেতিকোর পাঁচ জনের সামনে নিষেধাজ্ঞার শঙ্কা; একটি করে হলুদ কার্ড দেখলেই পরের ম্যাচে নিষিদ্ধ হবেন তারা।
  • ‘নার্ভাস’ কুমান দেখেননি রিয়াল-সেভিয়া ম্যাচ
    শিরোপা ভাগ্য নিজেদের হাতে নেই, তাই নজর রাখতে হবে প্রতিপক্ষের ওপরও। সেই কাজ করতে গিয়ে স্নায়ু চাপে ভুগছেন রোনাল্ড কুমান। রিয়াল মাদ্রিদ ও সেভিয়ার ম্যাচ দেখতে পেরেছেন কেবল মিনেট বিশেক, এরপরই পাল্টে দেন চ্যানেল। কারণ, ‘চাপ’ নিতে পারছিলেন না তিনি!
  • আর ভুল করতে চান না বার্সা কোচ
    সবশেষ তিন ম্যাচে জয় কেবল একটি, বাকি দুটিতে হারাতে হয়েছে পয়েন্ট। শিরোপা ভাগ্য ছুটে গেছে হাত থেকে। তবে আশা হারাচ্ছেন না বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। তার কণ্ঠে লা লিগায় শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয়। বললেন, বাকি তিন ম্যাচে আর কোনো ভুল করতে চান না তারা।
  • সেভিয়া ম্যাচের রেফারিং নিয়ে জিদানের ক্ষোভ
    একই ধরনের ঘটনায় দুই রকমের সিদ্ধান্তে যেন হতভম্ব হয়ে গেছেন জিনেদিন জিদান। সেভিয়া ম্যাচে দুটি হ্যান্ডবলের সিদ্ধান্ত গেছে রিয়াল মাদ্রিদের বিপক্ষে। ম্যাচ শেষে দলটির ফরাসি কোচ জানালেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। বললেন, একটি কেন হ্যান্ডবল, অন্যটি কেন নয় তা তিনি বুঝতে পারছেন না। 
  • সেভিয়ার বিপক্ষে শেষ মুহূর্তের গোলে রক্ষা রিয়ালের
    শীর্ষে ওঠার হাতছানিতে মাঠে নেমে উল্টো হারতে বসেছিল রিয়াল মাদ্রিদ। তবে ঘটনাবহুল ম্যাচে দুবার পিছিয়ে পড়ে দারুণভাবে ঘুরে দাঁড়াল দলটি। শেষের আগের মিনিটে সৌভাগ্যও হয় সঙ্গী। তাতে জয় না মিললেও উজ্জীবিত সেভিয়ার বিপক্ষে স্বস্তির এক পয়েন্ট পেল জিনেদিন জিদানের দল।
  • রিয়াল-সেভিয়া ম্যাচ দেখবেন না সিমেওনে
    বার্সেলোনা-আতলেতিকো মাদ্রিদ ম্যাচ ড্র হওয়ায় লাভ হয়েছে শিরোপা লড়াইয়ের আরেক দল রিয়াল মাদ্রিদের। সেভিয়াকে হারাতে পারলেই পয়েন্ট তালিকার শীর্ষস্থান দখলে নেবে গতবারের চ্যাম্পিয়নরা। এমন গুরুত্বপূর্ণ একটি ম্যাচ না দেখার সিদ্ধান্ত নিয়েছেন আতলেতিকো কোচ দিয়েগো সিমেওনে।
  • বুসকেতসের চোয়ালে চিড়
    হেড করতে গিয়ে সংঘর্ষের পর সের্হিও বুসকেতসকে নেওয়া হয়েছিল হাসপাতালে। বার্সেলোনা মিডফিল্ডারের জন্য স্বস্তি, মস্তিষ্কে কোনো সমস্যা ধরা পড়েনি। তবে মুখে পড়েছে কালশিটে, চিড় ধরা পড়েছে উপরের চোয়ালে। 
  • বার্সা-আতলেতিকোর শিরোপা স্বপ্নে ড্রয়ের ধাক্কা
    লিগ টেবিলের এক ও তিন নম্বরের লড়াইটা হলো দারুণ জমজমাট। দুই অর্ধে আক্রমণে আধিপত্য করল দুই দল। কিন্তু মিলল না গোলের দেখা। বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদের ড্রয়ে লা লিগার শিরোপা ভাগ্য চলে গেল রিয়াল মাদ্রিদের হাতে।
  • ক্লাবের জন্য যা ভালো তাই করব, ভবিষ্যতের প্রশ্নে জিদান
    ট্রফি শূন্য মৌসুম শেষ করার শঙ্কায় পড়েছে দল। কোচ রয়েছেন তাই প্রবল চাপের মুখে। তবে রিয়াল মাদ্রিদে নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবছেন না জিনেদিন জিদান। ক্লাবের জন্য যা ভালো হবে, তাই করবেন বলে জানালেন ফরাসি এই কোচ।
  • রামোসের ‘মৌসুম শেষ’
    রিয়াল মাদ্রিদে ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তার মধ্যেই ফের চোট পেলেন সের্হিও রামোস। আবার মাঠের বাইরে চলে যাওয়ায় এই ডিফেন্ডারের মৌসুম শেষ হয়ে যাওয়ার শঙ্কা জেগেছে।
  • বার্সার বিপক্ষে আলাদা পরিকল্পনা নেই সিমেওনের
    রক্ষণ জমাট রেখে পাল্টা আক্রমণে প্রতিপক্ষকে কাঁপিয়ে দেওয়া-বরাবরই এই কৌশল খেলে থাকে আতলেতিকো মাদ্রিদ। চলতি মৌসুমে সেই পথে হেঁটেই ধারাবাহিকভাবে সাফল্য পাচ্ছে দলটি। তারপরও প্রতিপক্ষ যখন বার্সেলোনা, যাদের মাঠে অভিজ্ঞতা মোটেও সুখকর নয়, শিরোপা লড়াইয়ে মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচে কী আলাদা কোনো ছক কষছেন দিয়েগো সিমেওনে?
  • নিষেধাজ্ঞার পেছনে ‘অন্য কারণ’ দেখছেন বার্সা কোচ
    তাকে দেওয়া দুই ম্যাচের নিষেধাজ্ঞার কারণ বুঝতেই পারছেন না রোনাল্ড কুমান। এই শাস্তির পেছনে অন্য কোনো কারণ থাকতে পারে বলে মনে করছেন বার্সেলোনা কোচ।
  • ‘কাম্প নউয়ে ভিন্ন জার্সিতে সুয়ারেসকে দেখা হবে অদ্ভুত’ 
    যে দলের হয়ে অর্ধ যুগ মাঠ মাতিয়েছেন, এবার খেলতে হবে তাদের বিপক্ষে। বার্সেলোনা ছাড়ার পর প্রথমবারের মতো কাতালান দলটির মুখোমুখি হতে যাচ্ছেন লুইস সুয়ারেস। কাম্প নউয়ে ভিন্ন দলের জার্সিতে উরুগুয়ের এই ফরোয়ার্ডকে দেখা তার নিজের ও লিওনেল মেসিদের জন্য অন্যরকম হবে বলে মনে করেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান।
  • ফাতির হাঁটুতে আবার অস্ত্রোপচার
    অস্ত্রোপচারের পর অনেকটা সময় পেরিয়ে গেলেও সেরে উঠছিলেন না আনসু ফাতি। ছয় মাসের ব্যবধানে বার্সেলোনার এই তরুণ ফরোয়ার্ডের হাঁটুতে আবার অস্ত্রোপচার করানো হয়েছে।
  • নিষিদ্ধই থাকছেন বার্সা কোচ
    আপিলে কোনো কাজ হলো না। লা লিগায় আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে খুব গুরুত্বপূর্ণ ম্যাচে বার্সেলোনার ডাগআউটে নিষিদ্ধই থাকছেন কোচ রোনাল্ড কুমান।
  • ‘বার্সা-আতলেতিকো ম্যাচে শিরোপা নিষ্পত্তি নয়’
    শেষে এসে দারুণ জমে উঠেছে লা লিগার শিরোপা লড়াই। আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে বার্সেলোনার আসছে ম্যাচকে অনেকে দেখছে শিরোপা নির্ধারণী হিসেবে। কাতালান দলটির সহকারী কোচ আলফ্রেড স্রোডার অবশ্য তা মনে করেন না। তবে ম্যাচটির গুরুত্ব ভালো করেই বুঝতে পারছেন তিনি।
  • বার্সার ঘাম ঝরানো জয়ে মেসির জোড়া গোল
    ভালেন্সিয়ার মাঠে নামলেই কী যেন হয় বার্সেলোনার। বিপদে পড়তে বসেছিল এবারও। রোমাঞ্চ ছড়ানো ম্যাচে দলকে পথ দেখালেন লিওনেল মেসি। দারুণ জয়ে শিরোপা লড়াইয়ে ভালোমতোই টিকে রইলো রোনাল্ড কুমানের দল।
  • সবকিছু জয়ে সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি জিদানের
    ওসাসুনার জমাট রক্ষণ ভেঙে দল পেয়েছে স্বস্তির জয়, শীর্ষে থাকা দলের সঙ্গে কমেছে ব্যবধান। কঠিন বাধা পেরুনোর পর আগের কথারই পুনরাবৃত্তি করলেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। লা লিগা শিরোপা ধরে রাখার জন্য শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন তারা। চ্যাম্পিয়ন্স লিগ জয়েও সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি দিলেন ফরাসি কোচ।
  • স্বস্তির জয়ে আতলেতিকোর কাছেই রিয়াল
    তিন ম্যাচে দুই ড্রয়ের পর আবারও পয়েন্ট হারানোর ভয় জেঁকে বসেছিল। হাল না ছাড়া মানসিকতায় সেই শঙ্কা কাটাল রিয়াল মাদ্রিদ। ওসাসুনার জমাট রক্ষণ ভেঙে তুলে নিল দারুণ জয়।
  • শেষ ৫ ম্যাচ জিতলেই শিরোপা বার্সার, বিশ্বাস কুমানের
    ঠাসা সূচিতে খেলোয়াড়দের ক্লান্তি আর চোটে বিপর্যস্ত প্রতিটি দল। শতভাগ জয়ের ধারা ধরে রাখার অবস্থায় নেই কেউই। আর তাই বার্সেলোনা কোচের বিশ্বাস, পয়েন্ট তালিকায় পিছিয়ে থাকলেও নিজেদের শেষ পাঁচ ম্যাচের সবকটি জিতলে চ্যাম্পিয়ন হবে তারাই।
  • চুক্তির মেয়াদ বাড়ালেন বার্সার মিনগেসা
    বার্সেলোনায় আরও দুই বছর থাকছেন অস্কার মিনগেসা। নতুন চুক্তি অনুযায়ী ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত কাম্প নউয়ে থাকবেন এই তরুণ ডিফেন্ডার।