• অগাস্টের মাঝামাঝি তারিক, শেষে জামাল দেশে ফিরবেন
    করোনাভাইরাসের থাবায় প্রিমিয়ার লিগ বাতিল ও জাতীয় দলের খেলা স্থগিত হয়ে যাওয়ায় ডেনমার্কে ফিরে গিয়েছিলেন জামাল ভূইয়া। কাজী তারিক রায়হান গিয়েছিলেন ফিনল্যান্ডে। ছুটি পেয়ে দেশে ফিরেছিলেন জাতীয় দলের কোচ জেমি ডেসহ বিদেশি স্টাফরাও। সবাই এই মাসের মধ্যে দেশে ফিরে বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে যোগ দেবেন বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে যাচ্ছেন না জনি-ফাহাদ-মতিন
    চোট কাটিয়ে বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে ফেরার অপেক্ষায় ছিলেন তারা। কিন্তু এখনই মাশুক মিয়া জনি, আতিকুর রহমান ফাহাদ ও মতিন মিয়াকে ছাড়তে রাজি নয় বসুন্ধরা কিংস। এই তিন খেলোয়াড়কে আরও নিবিড়ভাবে পর্যবেক্ষণে রাখার সিদ্ধান্ত নিয়েছে লিগের চ্যাম্পিয়ন দলটি। জাতীয় দলের কোচ জেমি ডেও তা মেনে নিয়েছেন।
  • জামালদের ফিটনেস নিয়ে 'ভাবছেন না' ডে
    করোনাভাইরাসের থাবায় প্রায় পাঁচ মাস খেলার বাইরে জামাল-জীবনরা। তবে শিষ্যদের ফিটনেস নিয়ে খুব একটা চিন্তিত নন জেমি ডে। হোয়াটসঅ্যাপে দলের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা বাংলাদেশ কোচের বিশ্বাস, নির্দেশনা মেনে কাজ করেছে ছেলেরা।
  • বাংলাদেশের ফুটবলের অবকাঠামোগত উন্নয়ন চান ডে
    ২০১৮ সাল থেকে বাংলাদেশের জাতীয় ফুটবলের দায়িত্বে আছেন জেমি ডে। কদিন আগে চুক্তি বাড়িয়েছেন আরও দুই বছরের জন্য। ক্রিকেট ও ফুটবলের প্রতি এ দেশের মানুষের ভালোবাসা দেখেছেন তিনি কাছ থেকে। সেই অভিজ্ঞতা থেকে এই ইংলিশ কোচের মনে হচ্ছে, ক্রিকেটের মতো ফুটবলেরও অবকাঠামোগত উন্নয়ন প্রয়োজন।
  • ডের সঙ্গে ‘ভার্চুয়ালি’ চুক্তিটা সেরে নিল বাফুফে
    জেমি ডের হাতে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচের দায়িত্ব থাকার বিষয়টা মোটামুটি নিশ্চিতই ছিল। আলোচনা চলছিল চুক্তি বাড়ানোর। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আনুষ্ঠানিকতা সারতে দুই পক্ষ ছিল অপেক্ষায়। সে অপেক্ষার ইতি টেনে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আরও দুই বছরের জন্য ডের সঙ্গে ‘ভার্চুয়ালি’ চুক্তি সেরে নিয়েছে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
  • বাংলাদেশ কোচের নাটকীয় ফুটবল জীবন
    একটি ফোন কলে বদলে গেল জেমি ডের পথচলা। বাড়ি থেকে পাঁচ হাজার কিলোমিটার দূরের দেশ বাংলাদেশ জাতীয় দলের কোচ হয়ে গেলেন ৪০ বছর বয়সী এই ইংলিশ। গোলডটকম-এর সঙ্গে আলাপচারিতায় নিজের খেলোয়াড়ি জীবন, প্রিয় দল আর্সেনালকে ছেড়ে দেওয়ার কঠিন সিদ্ধান্ত, বাংলাদেশের কোচ হওয়া, ঢাকার রাস্তাঘাটে মুখোমুখি হওয়া নানা অভিজ্ঞতা নিয়ে কথা বলেছেন ডে।
  • বাংলাদেশের মানুষের জন্য ফুটবল কোচের বার্তা
    বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশও। চাপা আতঙ্ক দেশজুড়ে। সেটি স্পর্শ করেছে ছুটি কাটাতে ইংল্যান্ডে থাকা বাংলাদেশ জাতীয় দলের কোচ জেমি ডে ও সহকারী কোচ এবং টেকনিক্যাল ডিরেক্টর স্টুয়ার্ট ওয়াটকিসকে। দুজনেই এদেশের ফুটবল সমর্থক ও মানুষের জন্য বার্তা পাঠিয়েছেন। অনুরোধ করেছেন নির্দেশনা মেনে চলার।
  • ছুটি ঠিক ‘ছুটি’ মনে হচ্ছে না বাংলাদেশ কোচের
    ছুটি মানে এদিক-ওদিক ঘোরাঘুরি। বন্ধু-বান্ধব, পরিবার-পরিজনদের নিয়ে হৈ-হুল্লোড়। কিন্তু ছুটির এ আমেজ মোটেও উপভোগ করতে পারছেন না জেমি ডে। ছুটি কাটাতে ইংল্যান্ডে গিয়ে ঘরে একরকম অবরুদ্ধ হয়ে আছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ।
  • জিতেই খুশি বাংলাদেশ কোচ ডে
    অবশেষে জয়ের দেখা পাওয়া গেছে বলেই খুশি বাংলাদেশ কোচ জেমি ডে। দক্ষিণ এশিয়ান গেমসে ছেলেদের ফুটবলে শ্রীলঙ্কার বিপক্ষে গোলের সুযোগ নষ্ট হলেও হতাশ নন তিনি।
  • ভারত ম্যাচে বাংলাদেশ কোচের তিন চাওয়া
    খেলোয়াড় হলে মাঠে নেমে যেতাম!-সল্ট লেক স্টেডিয়ামের গ্যালারি দর্শকে ঠাসা থাকবে শুনে সংবাদ সম্মেলনে মজা করে বললেন বাংলাদেশ কোচ জেমি ডে। ভারতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে জানালেন, শিষ্যদের কাছে তার তিনটি চাওয়া-জমাট রক্ষণ, শুরুতে গোল হজম না করা এবং সুযোগ কাজে লাগানো।
  • শক্তিশালী আফগানিস্তানকে হারানোর প্রত্যয় বাংলাদেশের
    ঘরে-বাইরের প্রস্তুতি পর্ব শেষ। মাঠের লড়াই শুরুর অপেক্ষা। শিষ্যদের অনুশীলন ও প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্সে ‍খুশি বাংলাদেশ কোচ জেমি ডে প্রত্যয়ী কণ্ঠে শোনালেন আফগানিস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ভালো করার আশাবাদ।
  • ভালো খেলার আত্মবিশ্বাস নিয়ে তাজিকিস্তান যাচ্ছে বাংলাদেশ
    ১০ দিনের অনুশীলন, শিষ্যদের ফিটনেস ও মানসিকতা, সবকিছু নিয়েই সন্তুষ্ট জেমি ডে। ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের বিপক্ষে ভালো খেলার আত্মবিশ্বাস নিয়ে তাজিকিস্তানে যাওয়ার কথা জানিয়েছেন বাংলাদেশ কোচ।
  • লক্ষ্য পূরণের আনন্দ বাংলাদেশ কোচের
    লাওসের মাঠে দলের খেলা নিয়ে খুশি ছিলেন না জেমি ডে। তবে খুশি ছিলেন প্রতিপক্ষের মাঠে পাওয়া জয় নিয়ে। নিজেদের মাঠে খেলা নিয়েও খুব একটা খুশি নন তিনি। কিন্তু লাওসকে পেছনে ফেলে ২০২২ সালের কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ওঠার লক্ষ্য পূরণ হওয়ায় আনন্দিত দলের ইংলিশ কোচ।
  • হারলেও দলের পারফরম্যান্সে খুশি বাংলাদেশ কোচ
    ফিলিস্তিনের কাছে হারের হতাশা থাকলেও দলের খেলায় খুশি জেমি ডে। তবে বলের নিয়ন্ত্রণ রেখে খেলা বিপুল-জনিদের চূড়ান্ত প্রচেষ্টাগুলো ঠিকঠাক হয়নি বলে মনে করেন বাংলাদেশ কোচ।
  • ফিনিশিং নিয়ে দুর্ভাবনা বাংলাদেশের
    গত সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের তিন গোলের মধ্যে দুটি ডিফেন্ডার তপু বর্মনের; একটি ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিলের। বঙ্গবন্ধু গোল্ড কাপে লাওসের বিপক্ষে জয়টি এসেছে মিডফিল্ডার বিপলু আহমেদের গোলে। আরও পেছনের ম্যাচে তাকালে ফরোয়ার্ডদের গোল না পাওয়ার পরিসংখ্যান বাড়তেই থাকবে। কোচ জেমি ডের তাই ফরোয়ার্ডদের ‘ফিনিশিং’ নিয়ে দুর্ভাবনা দূর হচ্ছে না মোটেও।
  • আরও গোল না পাওয়ার আক্ষেপ বাংলাদেশ কোচের
    শুরুর একাদশে থাকা তিন ফরোয়ার্ড প্রতিপক্ষের রক্ষণে চাপ অব্যাহত রাখলেও জালের নাগাল পাননি। মিডফিল্ডার বিপলু আহমেদের একমাত্র গোলে আসে স্বস্তির জয়। লাওসকে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ড কাপে শুভসূচনা করার পর তাই কোচ জেমি ডের কণ্ঠে আরও গোল না পাওয়ার আক্ষেপ।
  • ছেলেরা খুবই ভালো খেলেছে: জেমি ডে
    ভুটানকে হারিয়ে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ শুরুর পর শিষ্যদের প্রশংসায় ভাসালেন জেমি ডে। জয়টা ভীষণ দরকার ছিল জানিয়ে বাংলাদেশ কোচ বললেন, ভুটানের বিপক্ষে ‘খুবই ভালো’ খেলেছে তপু-সুফিলরা।
  • কোরিয়ার প্রস্তুতিতে এশিয়ান গেমস স্মরণীয় করার প্রত্যয়
    এশিয়ান গেমসের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত জাতীয় ফুটবল দল। জাকার্তা-পালেমবাংয়ের আসর সামনে রেখে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলতে শুক্রবার রাতে দক্ষিণ কোরিয়া রওনা দিচ্ছে দল। এ উপলক্ষ্যে সংবাদ সম্মেলনে জাতীয় দলের কোচ জেমি ডে জানালেন কোরিয়া সফরে এশিয়ান গেমস স্মরণীয় করে রাখার প্রস্তুতি নেওয়াই লক্ষ্য তাদের।
  • ফুটবলারদের শারীরিক শক্তি বাড়াতে হবে: ফিটনেস কোচ
    কাতারে দুই সপ্তাহের প্রস্তুতি নিয়ে দেশে ফেরার পর জাতীয় দলের কোচ জেমি ডে জানালেন সন্তুষ্টির কথা। সহকারী কোচ স্টুয়ার্ট পল ওয়াটকিসও কাতারের প্রস্তুতিতে খুশি। তবে ফিটনেস কোচ লিন্ডসে রজার পল ডেভিস খেলোয়াড়দের শারীরিক শক্তি ঘাটতির বিষয়টি মনে করিয়ে দিয়ে এ দিকটার উন্নতিতে বাড়তি গুরুত্ব দিতে বলছেন।
  • আক্রমণাত্মক ফুটবল খেলাবেন নতুন কোচ
    প্রথমবারের মতো কোনো জাতীয় দলের দায়িত্ব পেয়ে দারুণ রোমাঞ্চিত বাংলাদেশের ফুটবলের নতুন কোচ জেমি ডে। জানিয়েছেন, তার অধীনে আক্রমণাত্মক ফুটবল খেলবে বাংলাদেশ।
  • ফুটবলের নতুন কোচ জেমি ডে ঢাকায়
    বাংলাদেশ জাতীয় ফুটবল দলের নতুন কোচ জেমি ডে কাজ শুরু করতে ঢাকায় পৌঁছেছেন। সঙ্গে সহকারী কোচ হিসেবে এনেছেন স্বদেশি স্টুয়ার্ট ওয়াকিসকেও।
  • ফুটবলের নতুন কোচ জেমি ডে
    কদিন ধরেই শোনা যাচ্ছিল ব্রিটিশ কোচ জেমি ডে হতে যাচ্ছেন জাতীয় ফুটবল দলের কোচ। গুঞ্জনটাই সত্যি হলো। বৃহস্পতিবার ৩৮ বছর বয়সী এই কোচকে এক বছরের জন্য দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।