• শেষ ম্যাচের হারে ‘অনেক হতাশ’ জেমি
    ফিলিস্তিনের কাছে হারের পর জেমি ডে দলের খেলা নিয়ে সন্তুষ্টির কথা জানিয়েছিলেন। কিরগিজস্তানের কাছে হারের পর বলেছিলেন, এক দিন পর ম্যাচ খেলা কঠিন। কিন্তু কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে আশা জাগিয়ে হারের পর বাংলাদেশ কোচ বললেন, তিনি ভীষণ হতাশ।
  • ফিলিস্তিনের ‘শক্তি ও দুর্বলতা’ খুঁজে পেয়েছে বাংলাদেশ দল
    বিশ্রামের দিনে কাজ ছিল কিরগিজস্তান-ফিলিস্তিন ম্যাচ দেখা। ত্রিদেশীয় আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচের প্রতিপক্ষ ফিলিস্তিনের শক্তি-দুর্বলতা খুঁজে বের করা। দলবল নিয়ে মাঠে গিয়ে তা খুঁজে বের করেছেন জেমি ডে। জামাল-রাফি-সাদদের সঙ্গে কাজও শুরু করেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ।
  • কিরগিজস্তান-ফিলিস্তিন ম্যাচ থেকে ‘শিখবে’ বাংলাদেশ
    কিরগিজস্তানে পৌঁছানোর পর টানা তিন দিন অনুশীলনের পর বৃহস্পতিবার জামাল-রাফিদের বিশ্রাম দিয়েছেন জেমি ডে। তবে, পুরোপুরি অলস সময় কাটবে না দলের। কিরগিজস্তান-ফিলিস্তিন ম্যাচ দেখে নিজেদের করণীয় ঠিক করার দিকে মনোযোগ থাকবে কোচ, খেলোয়াড় সবার।
  • জামালদের ‘টিম কম্বিনেশন’ ট্রেনিং শুরু
    গত দুই দিনের অনুশীলনে প্রাধান্য পেয়েছিল রিকভারি, ফিটনেস, সেট পিসের মতো বিষয়গুলো। তৃতীয় দিনে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে গুরুত্ব দিলেন মাঠের লড়াই শুরুর আগে ‘টিম কম্বিনেশন’ ঠিক করে নেওয়ার দিকে।
  • দলের সঙ্গে যোগ দিয়েই অনুশীলনে দুই প্রবাসী ফুটবলার
    ফ্রান্স ও কানাডা থেকে গত রাতেই দলের সঙ্গে যোগ দিয়েছেন নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও রাহবার ওয়াহেদ খান। দুজনে সোমবার অনুশীলন করেছেন দলের সঙ্গে। জাতীয় দলের কোচ জেমি ডে জানিয়েছেন, কিরগিজস্তানের ত্রিদেশীয় টুর্নামেন্ট সামনে রেখে কিছু পরিকল্পনা নিয়ে কাজ শুরুর কথা।
  • কিরগিজস্তানে দ্রুত মানিয়ে নিয়েছেন জামাল-জিকোরা
    বাংলাদেশ ও কিরগিজস্তানের তাপমাত্রা প্রায় একই। এ কারণে দেশটির কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে তেমন কোনো সমস্যা হয়নি বাংলাদেশের ফুটবলারদের।
  • জনির চোটে কিরগিজস্তান যাচ্ছেন সুমন
    এএফসি কাপে মোহন বাগানের বিপক্ষে পাওয়া চোট ছিটকে দিয়েছে মাশুক মিয়া জনিকে। কিরগিজস্তানে ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলতে যাওয়া বাংলাদেশ দলে তাই এসেছে পরিবর্তন। বসুন্ধরা কিংসের মিডফিল্ডার জনির বদলে উত্তর বারিধারার ফরোয়ার্ড সুমন রেজাকে নেওয়া হয়েছে দলে।
  • বাংলাদেশ দলে ডাক পেয়ে উচ্ছ্বসিত দুই প্রবাসী ফুটবলার
    জামাল ভূইয়া, কাজী তারিক রায়হানের পর এবার জাতীয় দলে সুযোগ পেয়েছেন আরও দুই প্রবাসী ফুটবলার। ফ্রান্স প্রবাসী নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খান দেশের হয়ে সুযোগ পেয়ে দারুণ উচ্ছ্বসিত। দুই জনই প্রতিশ্রুতি দিলেন বাংলাদেশের ফুটবলকে সাফল্য এনে দেওয়ার।
  • ফ্রান্স ও কানাডা প্রবাসী ফুটবলার নিয়ে বাংলাদেশ দল
    অক্টোবরের সাফ চ্যাম্পিয়নশিপ ফুটবল সামনে রেখে কিরগিজস্তানে তিন জাতি টুর্নামেন্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ। এ টুর্নামেন্টের জন্য ২৩ জনের দল দিয়েছেন জাতীয় দলের কোচ জেমি ডে। দুই প্রবাসী নাইব মোহাম্মদ তাহমিদ ইসলাম ও রাহবার ওয়াহেদ খানকে রেখেছেন ইংলিশ কোচ।
  • সাফে ঘুরে দাঁড়ানোর লক্ষ্য বাংলাদেশের
    আরও একটি সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ দোরগোড়ায়। পিছু ফিরে তাকালে হতাশাই বেশি। তারপরও নতুন স্বপ্ন সঙ্গী করে ছক কষতে শুরু করেছেন জেমি ডে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে আলোচনায় তুলে ধরেছেন সামনের দিনগুলোর করণীয়।
  • ছুটি শেষে ফিরছেন জেমি ডে
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্ব শেষে গিয়েছিলেন দেশে। ছুটি কাটিয়ে আগামী ১৩ অগাস্ট ঢাকায় ফিরবেন বাংলাদেশ ফুটবল দলের কোচ জেমি ডে।
  • থাকছেন জেমি, লক্ষ্য এখন এশিয়ান কাপ
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই শেষের পর আলোচনার টেবিলে বসলেন জেমি ডে ও কাজী সালাউদ্দিন। আলোচনাকে ‘ইতিবাচক’ বললেন জাতীয় দলের কোচ জেমি। অর্থাৎ, গুজব-গুঞ্জন যাই থাকুক, কোচের পদে টিকে যাচ্ছেন কোচ। যদিও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন জানালেন বাছাইয়ের পারফরম্যান্স নিয়ে তিনি খুশিও নন, অখুশিও নন।
  • জেমির চোখে বাছাইয়ে ব্যর্থতা, স্বস্তি, প্রাপ্তি
    ৮ ম্যাচ ৬ হার, ২ ড্র। প্রাপ্তি কেবল ২ পয়েন্ট। প্রাক-বাছাইয়ে বাংলাদেশ লড়াই শেষ করেছে আরও একবার গ্রুপের তলানিতে থেকে। অবশ্য আপাত স্বস্তির বার্তা হয়ে এসেছে এএফসির নতুন সিদ্ধান্ত। এতে এশিয়ান কাপের তৃতীয় ও চূড়ান্ত বাছাইয়ে প্লে-অফ খেলতে হচ্ছে না। কিন্তু বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় ধাপে দলের পারফরম্যান্স ও প্রাপ্তি নিয়ে প্রশ্নটা ঠিকই থেকে যাচ্ছে।
  • শেষ ‘১০ মিনিটের’ আক্ষেপ জেমির
    শক্তিশালী ভারতের আক্রমণের তোড়ে প্রতিরোধের দেয়াল ভাঙল শেষ দিকে। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে মিলল আরেকটি হারের তেতো স্বাদ। তবে শেষের ওই সময়টুকু বাদে দলের বাকি সময়ের খেলা নিয়ে খুশি বাংলাদেশ কোচ জেমি ডে।
  • ভারত ম্যাচে সেরা পারফরম্যান্সের তাগিদ জেমির
    বাছাইয়ের ‘কাতার পর্ব’ দুই দলের শুরুটা হয়েছে দুইরকম। ঘুরে দাঁড়িয়ে আফগানিস্তানকে রুখে দিয়েছে বাংলাদেশ। শক্তিশালী কাতারের কাছে হেরেছে ভারত। বাংলাদেশ কোচ জেমি ডে ঘুরে দাঁড়ানো ম্যাচ থেকে আত্মবিশ্বাস নিয়ে পার হতে চাইছেন বৈতরণী। ভারতের বিপক্ষে কিছু পেতে দলের কাছে চাইছেন সেরা পারফরম্যান্স।
  • ‘এই আত্মবিশ্বাস ভারতের বিপক্ষে কাজে লাগাতে চাই’
    ভারতের বিপক্ষে এই ম্যাচটি বাংলাদেশের খেলার কথা ছিল ঘরের মাঠে। করোনাভাইরাস পরিস্থিতির কারণে বদলেছে ভেন্যু। কিন্তু লক্ষ্য বদলায়নি বাংলাদেশের। কোচ জেমি ডেও জানালেন, এবার হারাতে চান ভারতকে। চাওয়া পূরণে বললেন আফগানিস্তান ম্যাচ থেকে পাওয়া আত্মবিশ্বাস কাজে লাগানোর কথাও।
  • ‘সর্বোচ্চ চেষ্টা আর শতভাগ পারফরম্যান্স’ চান বাংলাদেশ কোচ
    প্রস্তুতি পর্ব শেষ। এখন অপেক্ষা মাঠের লড়াইয়ের। প্রথম প্রতিপক্ষ আফগানিস্তান। বাংলাদেশ কোচ জেমি ডে শক্তিশালী এই প্রতিপক্ষকে সমীহ করছেন। তবে আস্থা রাখছেন জামাল-জিকোদের সামর্থ্যে। আফগানিস্তান বাধা পেরুতে দলের কাছে ‘সর্বোচ্চ চেষ্টা এবং শতভাগ পারফরম্যান্স’ প্রত্যাশা করছেন এই ইংলিশ কোচ।
  • বাছাইয়ের তিন ম্যাচ থেকে কি চায় বাংলাদেশ?
    অধিনায়ক জামাল ভূইয়াসহ খেলোয়াড়দের অনেকের প্রত্যাশা জয়, ড্র। কোচ জেমি ডের কথাগুলোও প্রায় একই ধাঁচের। কিন্তু চোট জর্জর দল, নির্ভরযোগ্যদের অনেকে নেই। এর সঙ্গে আছে প্রস্তুতি ম্যাচ খেলতে না পারার ঘাটতি। সব মিলিয়ে প্রশ্নটা তাই থাকছে, ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ে বাকি তিন ম্যাচ থেকে আসলে কি পেতে চায় বাংলাদেশ?
  • কাতারের গরমে দ্রুত মানিয়ে নেওয়ার তাগিদ জেমির
    গোলরক্ষক রাসেল মাহমুদ লিটনের মনে হচ্ছে, দোহার তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস। কোচ জেমি ডের ধারণা ৪৪ ডিগ্রি সেলসিয়াস। গুগলে দেখাচ্ছে দোহার তাপমাত্রা ৪৩ ডিগ্রি। তীব্র গরমের মধ্যে প্রথম দিনের অনুশীলন সেরে জেমি দলকে দিলেন প্রতিকূল পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়ার তাগিদ।
  • ‘সাদ-বিশ্বনাথ-জীবনকে হারানো বড় ধাক্কা’
    চোটের কারণে আগেই ছিটকে গেছেন নাবীব নেওয়াজ জীবন ও বিশ্বনাথ ঘোষ। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ক্যাম্পে যোগ দিয়ে পুরনো চোটের কাছে হার মানেন আশরাফুল ইসলাম রানা। সবশেষ চোটে ছিটকে গেলেন ভারতের বিপক্ষে গোল করা ফরোয়ার্ড সাদউদ্দিন। নির্ভরযোগ্য খেলোয়াড়দের হারিয়ে দুর্ভাবনায় পড়েছেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • গোলের বিকল্প পথের সন্ধানে বাংলাদেশ
    মাঝমাঠ থেকে ছোট ছোট ‘বিল্ড আপ।’ নিজেদের মধ্যে বল দেওয়া-নেওয়া। এরপর বক্সের বেশ বাইরে থেকে দূরপাল্লার শটে লক্ষ্যভেদের প্রচেষ্টা। অনুশীলনে জামাল ভূইয়া, মাহবুবুর রহমান সুফিল, বিপলু আহমেদ ও মতিন মিয়াদের এভাবেই দেখা মেলার মানেটাও পরিষ্কার। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে আছেন বিকল্প গোলদাতার সন্ধানে।
  • ঢাকায় ফিরে কোয়ারেন্টিনে বাংলাদেশ কোচ
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের প্রস্তুতি শুরু করতে ঢাকায় ফিরেছেন জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে। তার সঙ্গে ফিরেছেন গোলরক্ষক কোচ লেস ক্লিভেলিও।
  • অনলাইনে কোচের নির্দেশনাও কাজে লাগছে: সুফিল
    বিশ্বকাপ বাছাই উপলক্ষে জাতীয় ফুটবল দলের ক্যাম্প শুরুর কথা অগাস্টের প্রথম সপ্তাহে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ইংল্যান্ডে ছুটি কাটানো কোচ জেমি ডে ঠিকই কাজ চালিয়ে যাচ্ছেন হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে। ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিলও জানালেন অনলাইনে পাওয়া কোচের নির্দেশনা কাজে আসছে তাদের।