• টোকিওতে ছোট-ছোট প্রাপ্তি বাংলাদেশের
    বরাবরের মতো টোকিও অলিম্পিকসেও বাংলাদেশের জন্য অংশগ্রহণই মূখ্য হয়ে থাকল। তবে এর মধ্যেও আছে ছোট কিছু প্রাপ্তি; সাঁতারু আরিফুল ইসলাম, জুনাইনা আহমেদ গড়েছেন ব্যক্তিগত সেরা টাইমিং। আর্চারিতে লড়াইয়ের আশা দেখিয়েছেন রোমান সানা ও দিয়া সিদ্দিকী। বাংলাদেশের প্রথম আর্চার হিসেবে অলিম্পিকসে দ্বিতীয় রাউন্ডে গেছেন রোমান। স্বদেশের গত আসরের প্রতিযোগীর চেয়ে বেশি স্কোর করেছেন দিয়া।
  • সীমাবদ্ধতা মেনে খোশ মেজাজেই রোমান-দিয়া-বাকিরা
    এবারের পরিস্থিতি একেবারেই ভিন্ন। প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় জেরবার বিশ্ব। অলিম্পিক যখন দুয়ারে টোকিওতে তখন বাড়ছে এই ভাইরাসের সংক্রমণ। অলিম্পিক ঘিরে তাই উচ্ছ্বাস-উন্মাদনা নেই আগের মতো। নানা সীমাবদ্ধতার বেড়াজালে বন্দি অ্যাথলেট, কোচ, কর্মকর্তারা। এই কঠিন বাস্তবতাটুকু মেনে নিয়ে প্রস্তুতি চলছে রোমান-দিয়া-বাকিদের।
  • টোকিও অলিম্পিকে ‘নতুন স্বপ্ন’ বাংলাদেশের
    ছয় অ্যাথলেটের মধ্যে কেবল রোমান সানাই অর্জন করেছেন টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা। এই তারকা আর্চারকে ঘিরে স্বপ্ন দেখছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। টোকিও যাত্রার আগে বিওএর সংবাদ সম্মেলনের ব্যানারের স্লোগানে শোভা পেল সেই বার্তা-নতুন স্বপ্নে অলিম্পিক যাত্রা।
  • ওয়াইল্ড কার্ড নিয়ে টোকিও অলিম্পিকে সাঁতারু জুনাইনা
    গুয়াঞ্জুর বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপ্সে ৫০ মিটার ফ্রিস্টাইলে নিজের সেরা টাইমিং ছাপিয়ে যেতে না পারলেও এতদিন পর একটা সুখবর পেলেন জুনাইনা আহমেদ। ওই আসরের টাইমিং বিবেচনায় টোকিও অলিম্পিকে ওয়াইল্ড কার্ড পেয়েছেন ইংল্যান্ড প্রবাসী এই বাংলাদেশি সাঁতারু।
  • জাতীয় সাঁতারে জুনাইনার ৮টি, জুয়েলের ৫টি রেকর্ড
    জাতীয় সাঁতারে ৮টি রেকর্ডসহ নয়টি সোনা জিতে মেয়েদের বিভাগে সেরা হয়েছেন জুনাইনা আহমেদ। ৫টি রেকর্ড গড়ে সোনা জিতে ছেলেদের বিভাগে সেরা হয়েছেন জুয়েল আহমেদ।  পাঁচ ইভেন্টে সেরা হয়েছেন আরিফুল ইসলামও। তবে তিন ইভেন্টে রেকর্ড গড়েছেন বাংলাদেশ নৌবাহিনীর এই সাঁতারু।
  • জাতীয় সাঁতারে দ্বিতীয় দিনে জুয়েল-জুনাইনার সঙ্গে আসিফের রেকর্ড
    জাতীয় সাঁতারে প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও সুইমিংপুলে আলো ছড়িয়েছেন জুনাইনা আহমেদ ও জুয়েল আহমেদ। এ দুজনের সঙ্গে রেকর্ড গড়েছেন আসিফ রেজাও।
  • জাতীয় সাঁতারে প্রথম দিনে জুনাইনার দুটি রেকর্ড
    জাতীয় সাঁতারের প্রথম দিনে সুইমিংপুলে আলো ছড়িয়েছেন জুনাইনা আহমেদ, সোনিয়া আক্তার টুম্পা, মাহমুদুন নবী নাহিদ ও জুয়েল আহমেদ। প্রথম দিনে হওয়া পাঁচ রেকর্ডের মধ্যে দুটি গড়েছেন ইংল্যান্ড প্রবাসী জুনাইনা।
  • বয়সভিত্তিক সাঁতারে জুনাইনা-জাহিদুল সেরা
    জাতীয় বয়সভিত্তিক সাঁতার ও ডাইভিং প্রতিযোগিতায় ব্যক্তিগত নৈপুণ্যে মেয়েদের মধ্যে সেরা হয়েছেন জুনাইনা আহমেদ। ছেলেদের মধ্যে সেরা জাহিদুল ইসলাম।
  • লন্ডনের জুনাইনার স্বপ্ন বাংলাদেশ ঘিরে
    প্রথম দিনে তিন রেকর্ড। দ্বিতীয় দিনে চার রেকর্ডসহ পাঁচ ইভেন্টে সোনা জয়। এবারের বয়সভিত্তিক সাঁতারে লন্ডন থেকে আসা জুনাইনা আহমেদ রীতিমত চমক উপহার দিয়ে চলেছেন। ১৪ বছর বয়সী এই কিশোরী স্বপ্ন দেখছেন বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে সাফল্য পাওয়ার।
  • সাঁতারে জুনাইনার আরও ৪ রেকর্ড
    বয়সভিত্তিক সাঁতারে একের পর এক রেকর্ড গড়েই চলেছেন জুনাইনা আহমেদ। লন্ডনে বেড়ে ওঠা এই বাংলাদেশি সাঁতারু প্রতিযোগিতার দ্বিতীয় দিনে পাঁচটি ইভেন্টে সোনা জিততে চারটি রেকর্ড গড়েছেন।
  • বয়সভিত্তিক সাঁতারে জুনাইনার ৩ রেকর্ড
    বয়সভিত্তিক সাঁতারে প্রথম দিনে দারুণ আলো ছড়িয়েছেন জুনাইনা আহমেদ। প্রথম দিনে হওয়া পাঁচটি রেকর্ডের তিনটিই গড়েছেন গোপালগঞ্জ সুইমিং ক্লাবের এই সাঁতারু।