• খোলা চিঠিতে সব জানালেন জিদান
    ক্লাব কর্তাদের থেকে আগের মতো মিলছিল না সমর্থন। উল্টো নানা অপ্রত্যাশিত ঘটনায় দিনে দিনে সবকিছু আরও কঠিন হয়ে উঠছিল। ছিল না ভবিষ্যৎ পরিকল্পনা সাজানোর যথেষ্ট রসদও। প্রতিটি সংবাদ সম্মেলন হয়ে উঠেছিল অসহনীয়। প্রতিদিন ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের জবাব দিতে আর কত ভালো লাগে। অবশেষে, লা লিগা শেষ হতেই রিয়াল মাদ্রিদ কোচের দায়িত্ব ছেড়ে দেন জিনেদিন জিদান।
  • জিদানের বিদায়ে ব্যথিত রামোস-ক্রুস-মদ্রিচরা
    রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদান একজন কিংবদন্তি। খেলোয়াড়দের কারো কাছে অদ্বিতীয়, কারো কাছে তিনি পথ প্রদর্শক। একটা বাজে পারফরম্যান্সের পর সমালোচনার তীর থেকে সব সময় আগলে রেখেছেন শিষ্যদের। ট্রফিশূন্য একটি মৌসুম শেষে গুরু সমতুল্য সেই কোচ বিদায় বলে দিয়েছেন।
  • রিয়ালকে বিদায় বললেন জিদান
    রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদান কি থাকছেন? নাকি চলে যাচ্ছেন?-এ নিয়ে গত কয়েক মাস ধরে চলা নানা গুঞ্জনের পর শেষ পর্যন্ত বিদায়ের ঘোষণা দিয়েই দিলেন ফরাসি এই কোচ।
  • জিদানের রিয়াল ছাড়ার খবর স্পেনের সংবাদমাধ্যমে
    গত কিছুদিনের গুঞ্জণগুলোর এখন কেবল আনুষ্ঠানিক রূপ নেওয়ার অপেক্ষা। স্পেনের সংবাদমাধ্যমের খবর, রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব ছেড়ে দেওয়ার কথা ক্লাবকে জানিয়ে দিয়েছেন জিনেদিন জিদান।
  • জিদান থাকছেন?, জানা যাবে কদিন পর
    রিয়াল মাদ্রিদের ডাগআউটে জিনেদিন জিদানের শেষ দেখতে শুরু করেছিলেন অনেকে। ফরাসি কোচ নিজেও দিয়েছিলেন তেমন ইঙ্গিত। তাতে গুঞ্জন পেয়েছিল বাড়তি মাত্রা। তবে, হতাশায় ঘেরা খুব কঠিন এক মৌসুম শেষে নিজের ভবিষ্যতের প্রশ্নে সবাইকে আরেকটু অপেক্ষা করতে বললেন রিয়ালের অনেক সাফল্যের কারিগর।
  • আমাকে ছাড়া আরও ভালো হতে পারে রিয়াল: জিদান
    মৌসুম শেষে জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদে থাকবেন কি না, সেটা সময়ই বলে দেবে। তবে ফরাসি এই কোচের বিশ্বাস, তাকে ছাড়াও আরও ভালো দল হয়ে উঠতে পারে মাদ্রিদের ক্লাবটি।
  • রিয়াল ছাড়তে চাওয়ার খবর উড়িয়ে দিলেন জিদান
    মৌসুম এখনও শেষ হয়নি, তবে রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদানের শেষ দেখে ফেলেছেন অনেকেই। স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর, চলতি মৌসুম শেষেই দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর কথা ফুটবলারদের জানিয়ে দিয়েছেন রিয়ালের কোচ। তবে জিদান বললেন, এখনই এমন কিছু বলার প্রশ্নই আসে না।
  • মৌসুম শেষে রিয়াল ‘ছাড়বেন’ জিদান
    পারফরম্যান্সের ওঠা-নামা, খালি হাতে মৌসুম শেষ করার শঙ্কা-সব মিলিয়ে বেশ চাপের মুখে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। ভবিষ্যৎ নিয়ে বারবার ওঠা প্রশ্নে কদিন আগে বলেছিলেন, দলের জন্য সবচেয়ে ভালো সিদ্ধান্তটাই নেবেন তিনি। ইতোমধ্যে তা হয়তো নিয়েও ফেলেছেন। স্প্যানিশ গণমাধ্যমের খবর, মৌসুম শেষে দল ছাড়ার সিদ্ধান্ত খেলোয়াড়দের জানিয়ে দিয়েছেন এই ফরাসি।
  • ‘শেষ মিনিট পর্যন্ত লড়বে রিয়াল’
    পয়েন্ট ব্যবধান মাত্র ২। ম্যাচও বাকি কেবল দুটি। লা লিগার শিরোপা লড়াইয়ে আতলেতিকো মাদ্রিদের সঙ্গে এই দুরত্বটুকু ঘোচানো তাই ভীষণ কঠিন রিয়াল মাদ্রিদের জন্য। তবে কোচ জিনেদিন জিদান হাল ছাড়ার পাত্র নন। লড়াই চালিয়ে যেতে চান শেষ পর্যন্ত।
  • রেফারিং নিয়ে জিদানের মন্তব্যে খোঁচা সিমেওনের
    রেফারিং নিয়ে কোনোরকম মন্তব্য করার আগ্রহ দুদিন আগেও দেখা যেত না জিনেদিন জিদানের মধ্যে। সেভিয়ার বিপক্ষে ম্যাচ শেষে স্বভাববিরুদ্ধ ওই কাজ করেই সমালোচনার মুখে পড়েছেন রিয়াল মাদ্রিদ কোচ। আতলেতিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমেওনে যেমন বললেন, জয়ের পথে থাকলে কেউই রেফারির সিদ্ধান্ত নিয়ে কোনো কথা বলে না।
  • সেভিয়া ম্যাচের রেফারিং নিয়ে জিদানের ক্ষোভ
    একই ধরনের ঘটনায় দুই রকমের সিদ্ধান্তে যেন হতভম্ব হয়ে গেছেন জিনেদিন জিদান। সেভিয়া ম্যাচে দুটি হ্যান্ডবলের সিদ্ধান্ত গেছে রিয়াল মাদ্রিদের বিপক্ষে। ম্যাচ শেষে দলটির ফরাসি কোচ জানালেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। বললেন, একটি কেন হ্যান্ডবল, অন্যটি কেন নয় তা তিনি বুঝতে পারছেন না। 
  • ক্লাবের জন্য যা ভালো তাই করব, ভবিষ্যতের প্রশ্নে জিদান
    ট্রফি শূন্য মৌসুম শেষ করার শঙ্কায় পড়েছে দল। কোচ রয়েছেন তাই প্রবল চাপের মুখে। তবে রিয়াল মাদ্রিদে নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবছেন না জিনেদিন জিদান। ক্লাবের জন্য যা ভালো হবে, তাই করবেন বলে জানালেন ফরাসি এই কোচ।
  • সিদ্ধান্ত ভুল ছিল না, দাবি জিদানের
    চেলসির বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়া ম্যাচে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের নেওয়া বেশ কিছু সিদ্ধান্ত পড়েছে প্রশ্নের মুখে। তবে সমালোচনার মুখে পড়া ওই সিদ্ধান্তগুলো সঠিক ছিল বলে দাবি এই ফরাসি কোচের।
  • সবকিছু জয়ে সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি জিদানের
    ওসাসুনার জমাট রক্ষণ ভেঙে দল পেয়েছে স্বস্তির জয়, শীর্ষে থাকা দলের সঙ্গে কমেছে ব্যবধান। কঠিন বাধা পেরুনোর পর আগের কথারই পুনরাবৃত্তি করলেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। লা লিগা শিরোপা ধরে রাখার জন্য শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন তারা। চ্যাম্পিয়ন্স লিগ জয়েও সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি দিলেন ফরাসি কোচ।
  • খেলতে ‘প্রস্তুত’ হয়েও দলে নেই রামোস
    অনুশীলনে ফিরেছেন সের্হিও রামোস, খেলতেও প্রস্তুত-জিনেদিন জিদান এই কথা জানানোর কয়েক ঘণ্টা পর ঘোষণা করা হলো স্কোয়াড। কিন্তু পরের ম্যাচের রিয়াল মাদ্রিদ দলে নেই অধিনায়কের নাম।
  • মাঠে ফিরতে রামোস প্রস্তুত: জিদান
    মৌসুমের খুব গুরুত্বপূর্ণ সময়ে তারকা ফুটবলার সের্হিও রামোসকে ফিরে পাচ্ছে রিয়াল মাদ্রিদ। চোট কাটিয়ে অধিনায়ক লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে লড়তে প্রস্তুত বলে জানালেন দলটির কোচ জিনেদিন জিদান।
  • জিদানের স্বস্তি, কোর্তোয়ার হুমকি
    ম্যাচের শুরুতেই চেলসি যে ভীতি ছড়িয়েছিল, তাতে অন্য কোনো ফল হলেও হয়তো অবাক হওয়ার কিছু হতো না। তাইতো, শুরুর ব্যর্থতা ঝেড়ে ফেলে শেষ পর্যন্ত ড্রয়ে মাঠ ছাড়তে পারার মাঝেই স্বস্তি খুঁজে পাচ্ছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • টুখেলকে এবার হারাতে পারবেন জিদান?
    দুই কোচের দেখা হয়েছে মোট চারবার। বিস্ময়কর হলেও সত্যি, টমাস টুখেলের বিপক্ষে কখনও জিততে পারেননি জিনেদিন জিদান। বরং একবার হেরেছেন। কোচ হিসেবে তিন বা তার বেশি ম্যাচ যাদের বিপক্ষে খেলেছেন, তাদের মধ্যে কেবল ‘টুখেল গেরো’ কখনও ছোটাতে পারেননি তিনি। চেলসি-রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের আগে তাই স্বাভাবিকভাবে প্রশ্নটি উঠছে-এবার টুখেলকে হারাতে পারবেন তো জিদান?
  • রেফারির সিদ্ধান্ত নিয়ে গুঞ্জন, ভাবনা নেই জিদানের
    ইউরোপিয়ান সুপার লিগে নাম লেখানোয় রিয়াল মাদ্রিদ ও চেলসির মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ নিয়ে যে অনিশ্চয়তা জেগেছিল, তা কেটে গেছে। মাথাচাড়া দিয়ে উঠেছে নতুন গুঞ্জন, আলোচিত এই লিগ থেকে সরে না দাঁড়ানোর খেসারত হয়তো মাঠে দিতে হবে রিয়ালকে। রেফারির পক্ষপাতমূলক আচরণের শিকার হতে পারে তারা। তবে সেই ভাবনায় কাতর নন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদের কোচের ভাবনাজুড়ে কেবল মাঠের প্রস্তুতি।
  • তবুও আশায় জিদান
    ক্লাসিকো জিতে শিরোপা সম্ভাবনা জোরদার করা রিয়াল মাদ্রিদ আবারও উল্টো পথে হাঁটা দিয়েছে। পরের তিন ম্যাচের দুটিতেই পয়েন্ট হারিয়ে কাজটা কঠিন করে তুলেছে তারা। তবে আশা হারাচ্ছেন না দলটির কোচ জিনেদিন জিদান। লিগ শিরোপা ধরে রাখতে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা আবারও দিলেন তিনি।
  • চোট কাটিয়ে ফিরলেন আজার
    চোট আর করোনাভাইরাসের থাবায় অনেক খেলোয়াড় বাইরে। দল গড়তে হচ্ছে জোড়াতালি দিয়ে। মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে কিছুটা স্বস্তির খবর পেয়েছে রিয়াল মাদ্রিদ। চোট কাটিয়ে দলে ফিরছেন এদেন আজার ও লুকা মদ্রিচ।
  • ‘রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ দেওয়ার প্রসঙ্গই হাস্যকর’
    ইউরোপিয়ান সুপার লিগ ঘিরে যে সমালোচনার ঝড় উঠেছিল, তা কমেছে অনেকটাই। উয়েফার সুরও এখন বেশ নরম। সুপার লিগে নিজেদের ভূমিকার কারণে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠা রিয়াল মাদ্রিদ সহ তিনটি দল বহিষ্কার হতে পারে, এমন সম্ভাবনা এখন আর নেই। রিয়াল কোচ জিনেদিন জিদানের কাছে অবশ্য বহিষ্কারের প্রসঙ্গ ওঠাটাই ‘হাস্যকর’।
  • সুপার লিগ নিয়ে জিদানের মুখে কুলুপ
    ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। অনেকে তুলে ধরছেন নিজস্ব ভাবনা। তবে বিতর্কিত টুর্নামেন্টটি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি নন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • শেষ পর্যন্ত লড়ব: জিদান
    চোট আর করোনাভাইরাসের ছোবলে জেরবার দল। গেতাফে ম্যাচের জন্য মূল দলের মাত্র ১২ জন আউটফিল্ড খেলোয়াড় অবশিষ্ট ছিল জিনেদিন জিদানের হাতে। এমন কঠিন পরিস্থিতিতে দলের হার না মানা মানসিকতায় খুশি রিয়াল মাদ্রিদ কোচ। প্রতিশ্রুতি দিলেন শিরোপা ধরে রাখার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার।
  • নিজের চোখে যেমন কোচ জিদান
    ঝুলিতে আছে অনেক সাফল্য। তবুও একটু পা হড়কালেই প্রশ্ন শুনতে হয় ভবিষ্যৎ নিয়ে। নিজের সম্পর্কে খুব ভালো ধারণা আছে বলে এসব নিয়ে খুব একটা ভাবেন না জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদকে টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এনে দেওয়া এই কোচ নিজেকে সেরা কোচ মনে করেন না, আবার বাজে কোচও ভাবেন না।
  • রিয়াল সবসময় আরও চায়: জিদান
    কঠিন পরিস্থিতিতে চোটজর্জর দল নিয়ে লিভারপুলকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে উঠেছে দল। সামনে এবার ফাইনালের হাতছানি। অ্যানফিল্ডের কঠিন চ্যালেঞ্জ উতরে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান বললেন, তার দল এখন আরও ক্ষুধার্ত।
  • জিতেই সেমিতে যেতে চান জিদান
    সেমি-ফাইনালে যেতে রিয়াল মাদ্রিদের সমীকরণ সহজ। এক গোলের ব্যবধানে হারলেও টিকে থাকবে দলটি। তবে কোচ জিনেদিন জিদান লিভাপুলকে আবার হারিয়েই যেতে চান শেষ চারে।
  • এখনও আমরা কিছুই জিতিনি: জিদান
    বার্সেলোনাকে হারিয়ে তিন পয়েন্ট পাওয়ার আনন্দ আছে বটে; কিন্তু উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কারণ, মূল লক্ষ্য থেকে দল এখনও অনেক দূরে। লা লিগার শিরোপা ধরে রাখার অভিযানে শিষ্যদের শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার বার্তা দিলেন এই ফরাসি কোচ।
  • জিদানের আশা, এটাই শেষ ক্লাসিকো নয় মেসির
    বার্সেলোনায় লিওনেল মেসি থাকার কারণে টান পড়েছে রিয়াল মাদ্রিদের সাফল্যে, সের্হিও রামোসের এমন উপলব্ধির প্রমাণ মেলে পরিসংখ্যানেও। তারপরও, ভবিষ্যতে চিরপ্রতিদ্বন্দ্বী দলেই আর্জেন্টাইন তারকাকে দেখতে চান সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটির কোচ জিনেদিন জিদান।
  • লিভারপুল ম্যাচের আগে সেই ফাইনাল নিয়ে ভাবছেন না জিদান
    চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে রিয়াল মাদ্রিদের নতুন লড়াইয়ের আগে ঘুরেফিরে আসছে তিন বছর আগের ফাইনাল। সেবার প্রতিপক্ষের স্বপ্ন ভেঙে ইউরোপ সেরার প্রতিযোগিতায় হ্যাটট্রিক শিরোপা জিতেছিল মাদ্রিদের দলটি। তবে অতীত নিয়ে ভাবছেন না রিয়াল কোচ জিনেদিন জিদান। বললেন, বর্তমানটাই তার কাছে আসল।
  • আজারকে এখনই খেলানোর ভাবনা নেই জিদানের
    চোট কাটিয়ে অনুশীলন ফিরেছেন এদেন আজার। তবে খুব শিগগিরই ম্যাচে দেখা যাবে না তাকে। কবে নাগাদ বেলজিয়ান ফরোয়ার্ড দলে ফিরতে পারেন, তা জানেন না জিনেদিন জিদান। এ নিয়ে কোনো তাড়া নেই রিয়াল মাদ্রিদ কোচের।
  • মাঠে বেনজেমাকে দেখা আনন্দের: জিদান
    কঠিন সময়ে রিয়াল মাদ্রিদকে যেন একাই টানছেন করিম বেনজেমা। দারুণ ছন্দে থাকা এই ফরোয়ার্ড সবশেষ সেল্তা ভিগোর বিপক্ষেও গড়ে দেন ব্যবধান। ফরাসি তারকাকে তাই আবারও প্রশংসায় ভাসালেন কোচ জিনেদিন জিদান। বললেন, মাঠে বেনজেমাকে দেখা আনন্দের।
  • মদ্রিচকে ৩৫ বছর বয়সী মনেই হয় না জিদানের
    চ্যাম্পিয়ন্স লিগে আতালান্তার বিপক্ষে কী করেননি লুকা মদ্রিচ-দলের প্রথম গোলে সহায়তা করেন, মাঝমাঠে আক্রমণ গড়তে কার্যকর ভূমিকা রাখেন, সঙ্গে প্রতিপক্ষের চাপ সামাল দেওয়াতেও ব্যস্ত ছিলেন অভিজ্ঞ এই মিডফিল্ডার। ম্যাচ শেষে তার প্রতি মুগ্ধতা লুকোননি জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের কাছে মনেই হয় না, মদ্রিচের বয়স ৩৫ বছর।
  • রোনালদোর রিয়ালে ফেরার সম্ভাবনা দেখছেন জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদে ফেরার সম্ভাবনা নিয়ে কয়েকদিন ধরে যে গুঞ্জন শুরু হয়েছে, তা যেন আরও বাড়িয়ে দিলেন জিনেদিন জিদান। তার ভাষায়, পর্তুগিজ তারকার সান্তিয়াগো বের্নাবেউয়ে ফেরার গুঞ্জন একেবারে গুজবও নয়।
  • আজারের চোটের ব্যাখ্যা নেই জিদানের
    দলে ফিরে থিতু হতে পারলেন না এবারও। চোটজর্জর রিয়াল মাদ্রিদ অধ্যায়ে আবারও মাঠের বাইরে ছিটকে গেছেন এদেন আজার। বেলজিয়ান ফরোয়ার্ডের বারবার চোটে পড়ার কোনো ব্যাখ্যা নেই কোচ জিনেদিন জিদানের কাছে।
  • আরেকটু আগে গোল চান জিদান
    আতলেতিকো মাদ্রিদে কোনোমতে হার এড়ানোর পর তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ এলচের বিপক্ষেও পয়েন্ট হারাতে বসেছিল রিয়াল মাদ্রিদের। শেষ পর্যন্ত করিম বেনজেমার নৈপুন্যে জয় ধরা দিয়েছে বটে, তবে শঙ্কার রেশ কাটেনি। প্রতি ম্যাচেই তো এভাবে রক্ষা পাওয়া যাবে না! সামনের ম্যাচগুলোয় তাই দলের খেলোয়াড়দের আরেকটু আগে গোল করার তাগাদা দিলেন কোচ জিনেদিন জিদান।
  • রিয়ালে রামোসের ভবিষ্যৎ অজানা জিদানের
    মৌসুম শেষেই শেষ হবে চুক্তির মেয়াদ। কিন্তু এখনও ধোঁয়াশায় রিয়াল মাদ্রিদে সের্হিও রামোসের ভবিষ্যৎ। এ বিষয়ে কিছু জানেন না কোচ জিনেদিন জিদানও।
  • রোনালদোর রিয়ালে ফেরার প্রশ্নে ‘চুপ’ জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদো চলে যাওয়ার পর থেকে রিয়াল মাদ্রিদে তার শূন্যতা বারবার ফুটে উঠেছে। পর্তুগিজ তারকাকেও এ সময়ে দেখা যায়নি আগের রূপে। সবশেষ তার বর্তমান দল ইউভেন্তুস আবারও চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থ হওয়ার পর গুঞ্জন উঠেছে, সান্তিয়াগো বের্নাবেউয়ে ফিরতে পারেন সময়ের অন্যতম সেরা তারকা। এ প্রসঙ্গে রিয়াল কোচ জিনেদিন জিদান অবশ্য সরাসরি কিছু বললেন না। শুধু মনে করিয়ে দিলেন, এখানে রোনালদো যা করেছে তা অবিস্মরণীয়।
  • দ্বিতীয়ার্ধের এই রিয়ালকে চান জিদান
    আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়া রিয়াল মাদ্রিদ ঘুরে দাঁড়ায় দ্বিতীয়ার্ধে। শেষ দিকের গোলে প্রতিপক্ষের মাঠ থেকে মূল্যবান পয়েন্ট নিয়ে ফেরে চ্যাম্পিয়নরা। দলের দ্বিতীয়ার্ধের খেলায় খুশি জিনেদিন জিদান। সামনেও শিষ্যদের এমনটাই দেখতে চান এই ফরাসি কোচ।
  • চোট কাটিয়ে দলে ফিরলেন বেনজেমা
    মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে কিছুটা স্বস্তির খবর রিয়াল মাদ্রিদ শিবিরে। চোট কাটিয়ে দলে ফিরেছেন ফরোয়ার্ড করিম বেনজেমা। নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের জন্য আসরে নিজেদের সর্বোচ্চ গোলতাদাকে নিয়েই দল ঘোষণা করেছেন কোচ জিনেদিন জিদান।
  • খেলোয়াড়দের ‘শান্ত’ থাকার পরামর্শ জিদানের
    আতলেতিকো মাদ্রিদের মুখোমুখি হওয়ার আগে হোঁচট নিয়ে উদ্বিগ্ন নন জিনেজিন জিদান। খেলোয়াড়দের শান্ত থাকার পরামর্শ দিলেন রিয়াল মাদ্রিদ কোচ। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ড্র করায় শিরোপা লড়াই থেকে দল ছিটকে গেছে এমনটা মনে করছেন না তিনি।
  • জিদানের কাছে জয়ই মুখ্য
    বেশিরভাগ সময় একজন কম নিয়ে খেলা আতালান্তার বিপক্ষে জিততে ঘাম ছুটে গেছে রিয়াল মাদ্রিদের। জয়সূচক গোলটি আসে ম্যাচের শেষ সময়ে। তবে এসব নিয়ে ভাবতে রাজি নন জিনেদিন জিদান। ফরাসি এই কোচের কাছে যেকোনো ভাবে জয়টাই আসল কথা।
  • চোটজর্জর দল নিয়েই ঝাঁপিয়ে পড়ার লক্ষ্য রিয়ালের
    আক্রমণাত্মক ফুটবলে আতালান্তা ভীষণ পটু। সেখানে চোটের আঘাতে নিজেদের আক্রমণভাগ সাজাতেই লড়াই করতে হচ্ছে রিয়াল মাদ্রিদকে। সের্হিও রামোস-দানি কারভাহালদের অনুপস্থিতিতে রক্ষণ নিয়েও আছে দু:শ্চিন্তা। সবখানেই যেন নেই নেই। তবে, আত্মবিশ্বাসের কোনো কমতি নেই জিনেদিন জিদানের। ভঙ্গুর দল নিয়েই জয়ের ছক কষছেন রিয়াল কোচ। কৌশল আঁটছেন প্রতিপক্ষের মতোই আক্রমণাত্মক ফুটবলের।
  • আতালান্তার বিপক্ষে বেনজেমাকে নিয়ে ঝুঁকি নয়: জিদান
    আক্রমণভাগে প্রবল ঘাটতির পরও করিম বেনজেমাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে নারাজ জিনেদিন জিদান। সেরে উঠতে না পারলে ফরাসি স্ট্রাইকারকে ছাড়াই আতালান্তার বিপক্ষে দল সাজানোর কথা জানালেন রিয়াল মাদ্রিদ কোচ। 
  • জিদানের দুশ্চিন্তা বাড়ালেন বেনজেমা
    একের পর এক চোটে জেরবার রিয়াল মাদ্রিদ খেল আরেকটি ধাক্কা। কোচ জিনেদিন জিদানের দুশ্চিন্তা বাড়িয়ে এবার ছিটকে গেলেন দলটির তারকা ফুটবলার করিম বেনজেমা।
  • জিদানের চোখে এমবাপে-হলান্ড
    বর্তমানে অসাধারণ, ভবিষ্যতও দারুণ। কিলিয়ান এমবাপে ও আর্লিং হলান্ডকে এভাবেই দেখছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের চোখে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মতোই বিশ্বমানের ফুটবলার সময়ের আলোচিত এই দুই তরুণ ফরোয়ার্ড।
  • এগিয়ে যেতে হবে, বললেন উদ্বিগ্ন জিদান
    একের পর এক চোটে জেরবার রিয়াল মাদ্রিদ। খেলোয়াড়দের ছিটকে পড়ার মিছিলে সবশেষ যোগ হয়েছে ডিফেন্ডার দানি কারভাহালের নাম। এমন অবস্থায় স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন দলটির কোচ জিনেদিন জিদান। জানালেন, কঠিন পথ মাড়িয়ে এগিয়ে যাওয়ার প্রত্যয়ও।
  • নতুন ফর্মেশনে দল মানিয়ে নেওয়ায় খুশি জিদান
    চোটে অবস্থা জেরবার, একাদশ সাজানোই হয়ে পড়েছিল কঠিন। গেতাফের বিপক্ষে তাই বাধ্য হয়ে নতুন কৌশল বেছে নেন জিনেদিন জিদান। অপরীক্ষিত ফর্মেশনে শুরুতে ধুঁকলেও পরে মানিয়ে নেওয়ায় খেলোয়াড়দের প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • দলের লড়াকু মানসিকতায় জিদানের মুখে হাসি
    নিয়মিত খেলোয়াড়দের বড় একটা অংশ নেই দলে। তাদের অনুপস্থিতিতে পয়েন্ট তালিকার তলানির দল ওয়েস্কার মাঠে শুরুর ছন্দহীনতা এবং পরে পিছিয়ে পড়ার ধাক্কা। সেখান থেকে ঘুরে দাঁড়াতে দল যে লড়াকু মানসিকতার পরিচয় দিয়েছে, তাতে বেশ খুশি রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • ক্ষুব্ধ জিদানের চাওয়া প্রাপ্য সম্মান
    গত মৌসুমে পিছিয়ে থেকেও শেষ ধাপে টানা ১০ ম্যাচ জিতে লা লিগা জয়। এর আগে জিনেদিন জিদানের কোচিংয়েই হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ জয়ের রেকর্ড গড়েছিল রিয়াল মাদ্রিদ। এমন সাফল্যের চূড়া ছোঁয়া একটি দলকে সামান্য ছন্দপতনেই সমালোচনার তীরে বিদ্ধ করায় বেজায় ক্ষেপেছেন জিনেদিন জিদান।
  • করোনাভাইরাসে আক্রান্ত জিদান
    মাঠে সময়টা এমনিতেই ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। কক্ষপথে ফেরার লড়াইয়ে থাকা দলটি এবার ধাক্কা খেল মাঠের বাইরে। তাদের কোচ জিনেদিন জিদানের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • এমন হারেও বিব্রত নয় রিয়াল
    আসর শুরু করতে না করতেই কোপা দেল রে থেকে ছিটকে গেছে দল। হারটাও তৃতীয় সারির দল আলকোইয়ানোর বিপক্ষে। তবে ফুটবলীয় দৃষ্টিকোণ থেকে এটাকে স্বাভাবিকভাবে নিচ্ছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের মতে, দলের জন্য এটা কোনো বিব্রতকর পরিস্থিতি নয়।
  • প্রথমার্ধকে দায় দিলেন জিদান
    স্প্যানিশ সুপার কাপে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে হারের জন্য প্রথমার্ধের বাজে পারফরম্যান্সকে দুষছেন জিনেদিন জিদান। দ্বিতীয়ার্ধে দল ঘুরে দাঁড়ালেও হার এড়ানোর জন্য তা যথেষ্ঠ ছিল না বলে মনে করেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • ম্যাচ স্থগিত করা উচিত ছিল: জিদান
    ম্যাচের পর সাধারণত খুব একটা ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় না জিনেদিন জিদানকে। তবে ওসাসুনা ম্যাচের পর নিজেকে আর শান্ত রাখতে পারলেন না রিয়াল মাদ্রিদ কোচ। বিরূপ আবহাওয়ার মধ্যেও ম্যাচ খেলতে বাধ্য হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখালেন তিনি।
  • ‘পরিপূর্ণ ম্যাচ’ খেলার তৃপ্তি জিদানের
    আস্থার প্রতিদান দিয়ে চলেছেন লুকাস ভাসকেস; সঙ্গে আলো ছড়ানো নাচো ফের্নান্দেস ও মার্কো আসেনসিওর ভূয়সী প্রশংসা করেছেন জিনেদিন জিদান। সব মিলে সেল্তা ভিগোর বিপক্ষে ‘পরিপূর্ণ’ ম্যাচ খেলার তৃপ্তি রিয়াল মাদ্রিদ কোচের কণ্ঠে।
  • নতুন বছরে জিদানের চাওয়া
    চোট কাটিয়ে একে একে ফিরছেন সবাই। প্রায় পূর্ণ শক্তির দল পাচ্ছেন জিনেদিন জিদান। নতুন বছরে রিয়াল মাদ্রিদ কোচের চাওয়া, তার দল থেকে দূরে থাকুক চোট। পূর্ণ শক্তি নিয়ে স্প্যানিশ চ্যাম্পিয়নরা চালিয়ে যাক শিরোপা ধরে রাখার লড়াই।
  • জিদানের আক্ষেপ
    কঠিন সব লড়াইয়ে জিতে তুলনামূলক সহজ প্রতিপক্ষে যেন হোঁচট খেতে না হয়, তা নিয়ে সতর্ক ছিলেন জিনেদিন জিদান। তবুও এড়ানো গেল না। এলচের বিপক্ষে পয়েন্ট হারিয়ে বছর শেষ করার পর তার কণ্ঠে ঝরল আক্ষেপ। রিয়াল মাদ্রিদ কোচের বিশ্বাস, দ্বিতীয় গোল পেলে ভিন্ন হতো খেলার চিত্র।
  • এলচের বিপক্ষে খেলবে আজার: জিদান
    চোট কাটিয়ে দলে ফিরলেও গ্রানাদার বিপক্ষে পুরো ম্যাচে বেঞ্চে বসে কাটাতে হয়েছিল এদেন আজারকে। লা লিগায় এলচের বিপক্ষে বেলজিয়ান ফরোয়ার্ডকে খেলানোর পরিকল্পনা আছে বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • কঠিন পরীক্ষায় উতরানোর স্বস্তি জিদানের
    স্কোরলাইন দেখে বোঝা যাচ্ছে না, কতটা কঠিন ছিল রিয়াল মাদ্রিদের জয়। গ্রানাদার বিপক্ষে তিন পয়েন্ট তুলে নিতে বেশ ঘাম ঝরাতে হয়েছে তাদের। লড়াইটা যে কঠিন হবে, আগে থেকেই জানতেন কোচ জিনেদিন জিদান। তাই তো জয়ের পর ফরাসি কোচের কণ্ঠে একই সঙ্গে স্বস্তি ও আনন্দ।
  • উপেক্ষায় কুমানকে জিদানের জবাব
    এইবারের বিপক্ষে ডি-বক্সে সের্হিও রামোসের হাতে বল লাগার ঘটনায় পেনাল্টি ছিল কিনা, চলমান বিতর্কটাকে নতুন করে উসকে দিয়েছিলেন বার্সেলোনার কোচ রোনাল্ড কুমান। তবে চিরপ্রতিদ্বন্দ্বীদের ‘খোঁচার’ পরও আগের অবস্থানেই আছেন জিনেদিন জিদান। বিষয়টি নিয়ে না ভেবে বরং আগামী ম্যাচের দিকে মনোযোগ রিয়াল মাদ্রিদ কোচের।
  • রামোসের হ্যান্ডবলে পেনাল্টি না পেয়ে এইবারের ক্ষোভ
    এক গোলের ব্যবধানে এগিয়ে রিয়াল মাদ্রিদ, সমতায় ফিরতে মরিয়া এইবার-এমন সময় রিয়ালের ডি-বক্সে সের্হিও রামোসের হাতে বল লাগলে পেনাল্টির জোরালো আবেদন ওঠে; কিন্তু মেলেনি রেফারির সাড়া। এইবার কোচ হোসে লুইস মেন্দিলিবারের মতে, ওটা নিশ্চিত পেনাল্টি। ভিএআর সুবিধা থাকা সত্ত্বেও ভালোমতো তা কাজে না লাগানোতেই বেশি চটেছেন এই স্প্যানিয়ার্ড।
  • ফ্রান্সের সবসময়ের সেরা স্ট্রাইকার বেনজেমা: জিদান
    খাদের কিনারা থেকে রিয়াল মাদ্রিদের ঘুরে দাঁড়ানোয় সামনে থেকে পথ দেখাচ্ছেন দারুণ ছন্দে থাকা করিম বেনজেমা। শেষ চার ম্যাচে করেছেন চার গোল। সবশেষ আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে জোড়া গোল করা ফরাসি ফরোয়ার্ডের ভূয়সী প্রশংসা করেছেন রিয়াল কোচ জিনেদিন জিদান। তার মতে, বেনজেমা হলেন ফ্রান্সের সব সময়ের সেরা স্ট্রাইকার।
  • অগ্নিপরীক্ষা পেরিয়ে জিদানের কণ্ঠে শুধুই স্বস্তি
    যখনই মনে হয় ডুবতে বসেছে রিয়াল মাদ্রিদ, তখনই যেন বেরিয়ে আসে তাদের সেরাটা। জিনেদিন জিদানের অধীনে একটু বেশিই দেখা যাচ্ছে দলটির এমন রূপ। সপ্তাহ খানেক আগেও সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটি ছিল খাদের কিনারায়। ঘুরে দাঁড়িয়ে দারুণ তিন জয়ে কক্ষপথে ফিরেছে তারা।
  • আতলেতিকোকে ‘দুমড়ে-মুচড়ে’ দেওয়ার তৃপ্তি জিদানের
    দারুণ ছন্দে থাকা আতলেতিকো মাদ্রিদকে রিয়াল মাদ্রিদ হারিয়েছে দুর্দান্ত ফুটবলের পসরা মেলে। জিনেদিন জিদানও তাই অনুভব করছেন নগর প্রতিদ্বন্দ্বীদের দুমড়ে-মুচড়ে দেওয়ার তৃপ্তি।
  • ‘সমালোচনা রিয়ালকে শক্তিশালী করে’
    এইতো কদিন আগের কথা, তীব্র সমালোচনা আর অপ্রিয় সব প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে বারবার। চাকরি হারাতে যাচ্ছেন ক্লাবের ইতিহাসের অন্যতম সফল কোচ-এমন গুঞ্জনও উঠেছিল। সেই কঠিন সময় পেরিয়ে ছন্দে ফিরতে শুরু করেছে রিয়াল মাদ্রিদ। সেই ধারাবাহিকতায় আতলেতিকো মাদ্রিদকে হারানোর পর দলটির কোচ জিনেদিন জিদান বললেন, সমালোচনায় ভেঙে পড়ে না তার খেলোয়াড়রা, বরং দলকে আরও শক্তিশালী করে।
  • আতলেতিকোকে ফেভারিট মানছেন জিদান
    লা লিগায় বরাবরের ফেভারিট বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ এবার দেখছে মুদ্রার উল্টো পিঠ। তাদের ছন্দহীন পারফরম্যান্সের বিপরীতে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে আতলেতিকো মাদ্রিদ। এবারের লিগ চ্যাম্পিয়ন হিসেবে অনেকেই দিয়েগো সিমেওনের দলের জোর সম্ভাবনা দেখতে শুরু করেছেন। নগর প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে মুখোমুখি লড়াইয়ের আগে একই অভিমত জানালেন রিয়াল কোচ জিনেদিন জিদানও।
  • জয়ের নায়ক বেনজেমায় বিস্মিত নন জিদান
    জোড়া গোল করেছেন। শঙ্কার দোলাচলে দুলতে থাকা রিয়াল মাদ্রিদকে তুলেছেন চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয়। করিম বেনজেমাকে নিয়ে তাই মুগ্ধতার শেষ নেই জিনেদিন জিদানের। তবে ফরাসি ফরোয়ার্ডের সামর্থ্যে এতটাই আস্থা যে, তার পারফরম্যান্সে একটুও বিস্মিত নন রিয়াল মাদ্রিদ কোচ।
  • 'মৌসুমের সেরা ম্যাচ' খেলার তৃপ্তি জিদানের
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কা উড়িয়ে ছন্দময় ফুটবলে দল উঠেছে নকআউট পর্বে। জিনেদিন জিদানের কণ্ঠে তাই একই সঙ্গে স্বস্তি ও আনন্দ। রিয়াল মাদ্রিদ কোচের দৃষ্টিতে, পারফরম্যান্সের বিচারে এটা মৌসুমে তাদের সেরা ম্যাচ।
  • চাকরি নিয়ে ভাবছেন না জিদান
    দলের একের পর এক বাজে পারফরম্যান্সে প্রবল চাপের মধ্যে থাকা জিনেদিন জিদান অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে। কঠিন এই সময়ে নিজের চাকরি নিয়ে ভাবছেন না রিয়াল মাদ্রিদ কোচ। তার মনোযোগ কেবল চ্যাম্পিয়ন্স লিগে বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে।
  • রিয়াল চ্যালেঞ্জ নিতে ভালোবাসে: জিদান
    প্রতিপক্ষের আত্মঘাতী গোলে সেভিয়ার মাঠ থেকে স্বস্তির জয় নিয়ে ফেরা রিয়াল মাদ্রিদের সামনে অপেক্ষা করছে আরও কঠিন পরীক্ষা। দুদিন বাদে বাঁচামরার ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে তারা মুখোমুখি হবে বরুশিয়া মনশেনগ্লাডবাখের। এরপর লা লিগায় প্রতিপক্ষ নগরপ্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদ। তবে সামনের পথচলা যত কঠিনই হোক, মোটেও আত্মবিশ্বাস হারাচ্ছেন না জিনেদিন জিদান। জানালেন, তার দল চ্যালেঞ্জ নিতে ভালোবাসে।
  • ক্লাবের সমর্থন আছে আমার প্রতি: জিদান
    লা লিগা কিংবা চ্যাম্পিয়ন্স লিগ, কোনো প্রতিযোগিতাতেই সময়টা ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। একের পর এক হোঁচটে কোণঠাসা হয়ে পড়েছে দল। আর টানা ব্যর্থতায় স্বাভাবিকভাবেই আঙুল উঠছে কোচ জিনেদিন জিদানের দিকে। তবে সাবেক ফরাসি এই ফুটবলারের দাবি, তার প্রতি এখনও পূর্ণ সমর্থন আছে ক্লাবের।
  • পদত্যাগ করব না: জিদান
    সময়টা বড্ড বাজে যাচ্ছে রিয়াল মাদ্রিদের। ক্রমেই পিছিয়ে পড়ছে লা লিগায়। শাখতার দোনেৎস্কের বিপক্ষে আবার হারার পর চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার শঙ্কা দলটির সামনে। তবুও অবিচল জিনেদিন জিদান। ইউরোপের সফলতম দলটির কোচ জানালেন, পরিস্থিতি যত কঠিনই হোক হাল ছাড়বেন না, চালিয়ে যাবেন লড়াই।
  • আজার চাপে ভেঙে পড়ার মতো নয়: জিদান
    রিয়াল মাদ্রিদে সেরাটা দেওয়ার চাপ থেকেই বারবার চোটে পড়ছেন এদেন আজার-তার জাতীয় দলের চিকিৎসকের এমন মন্তব্যের সঙ্গে একমত নন জিনেদিন জিদান। রিয়ালের এই কোচের মতে, আজার চাপে ভেঙে পড়ার মতো খেলোয়াড় নয়।
  • ঘুরে দাঁড়াতে ভুগছে রিয়াল, ব্যাখ্যা জানা নেই জিদানের
    তিন দিন আগে ইন্টার মিলানের বিপক্ষে চমৎকার এক ম্যাচ খেলা দলের কি হলো, বুঝতে পারছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কোনো ম্যাচে একবার নিয়ন্ত্রণ ছুটে গেলে কেন তার শিষ্যরা আর ঘুরে দাঁড়াতে পারছে না, ভেবে পাচ্ছেন না এই ফরাসি কোচ।
  • ঝড়ের পর সূর্য দেখছেন জিদান
    মৌসুমের শুরু থেকে উত্থান-পতনের মধ্য দিয়ে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। তবে ঘুরে দাঁড়াতে আত্মবিশ্বাসের কমতি নেই দলটির কোচ জিনেদিন জিদানের। ফরাসি কিংবদন্তির আশা, শিগগিরই কাটবে কঠিন সময়, ছন্দ খুঁজে পাবে দল।
  • ফুটবলে জিদান যা করেছে, মারাদোনা তা পারত কমলা দিয়ে: প্লাতিনি
    ফ্রান্সের প্রথম বিশ্বকাপ জয়ের নায়ক জিনেদিন জিদানকে অনেকেই রাখেন সবসময়ের সেরা মিডফিল্ডারদের ছোট্ট তালিকায়। গতি, ড্রিবলিং, নিখুঁত পাস সব মিলিয়ে ছিলেন দুর্দান্ত একজন প্লেমেকার। তার তুলনায় দিয়েগো মারাদোনাকে অনেক এগিয়ে রাখছেন মিশেল প্লাতিনি। তার চোখে ফুটবলে জিদান যা করতে পারেন, আর্জেন্টাইন কিংবদন্তি তা পারেন কমলা দিয়ে।
  • বর্ষসেরা কোচ: সংক্ষিপ্ত তালিকায় চমক বিয়েলসা
    কেউ জিতেছেন ঘরোয়া শীর্ষ লিগ, কেউ রাজত্ব করেছেন ইউরোপীয় প্রতিযোগিতায়। সেখানে দ্বিতীয় বিভাগের একটি দল নিয়ে দুর্দান্ত ফুটবল খেলে তাদের সঙ্গে লড়াইয়ে জায়গা পেয়েছেন মার্সেলো বিয়েলসা। হান্স ফ্লিক, ইয়ুর্গেন ক্লপ, হুলেন লোপেতেগি ও জিনেদিন জিদানের সঙ্গে ফিফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় আছেন লিডস ইউনাইটেডের এই আর্জেন্টাইন কোচ।
  • মেজাজ হারালেন জিদান
    আরও একটি ম্যাচ, আরও একবার হোঁচট এবং সেই পুরনো প্রশ্নের মুখে রিয়াল মাদ্রিদ কোচ-দলের ছন্দহীন পারফরম্যান্সে কি নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবতে শুরু করেছেন তিনি। ভিয়ারিয়ালের মাঠে পয়েন্ট হারিয়ে এমননিতেই মন ভালো ছিল না জিনেদিন জিদানের, তারওপর সাংবাদিকদের অমন প্রশ্নে স্বভাববিরুদ্ধ মেজাজ হারাতে দেখা গেল ফরাসি এই কোচকে।
  • সূচি নিয়ে ক্ষুব্ধ জিদান ও কুমান
    প্রায় সব ব্যাপারে তাদের ভিন্ন ভিন্ন মত রয়েছে। তবে সূচির ব্যাপারে যেন একমত জিনেদিন জিদান ও রোনাল্ড কুমান। খেলোয়াড়দের স্বাস্থ্যের ব্যাপারে চিন্তিত দুই কোচ খেলার সূচি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।
  • হারের দায় নিয়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জিদানের
    রক্ষণ পুরোপুরি ব্যর্থ। আক্রমণে ছিল না চেনা ধার। মিডফিল্ডাররাও রাখতে পারেননি খুব একটা ভূমিকা। তবে ভালেন্সিয়ার বিপক্ষে বড় হারের জন্য খেলোয়াড়দের দুষছেন না জিনেদিন জিদান। দায় নিজের কাঁধে নিয়ে রিয়াল মাদ্রিদ কোচ জানিয়েছেন, সমাধান খুঁজে বের করার প্রত্যয়।
  • ‘ফাইনালে’ জিতে নতুন চ্যালেঞ্জের অপেক্ষায় জিদান
    ইন্টার মিলানের বিপক্ষে ম্যাচ জিনেদিন জিদানের কাছে ছিল অনেকটাই বাঁচা-মরার লড়াই। সেখানে জিতে স্বস্তি ফিরেছে চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দলটিতে। কিন্তু রিয়াল মাদ্রিদ কোচ ভালো করেই জানেন, কাজ এখনও শেষ হয়নি। এই টুর্নামেন্টে পরের ম্যাচটি খেলতে হবে ইতালিয়ান দলটির মাঠ সান সিরোয়।
  • ইন্টার ম্যাচ জিদানের কাছে ‘ফাইনাল’
    একটি করে হার ও ড্র। চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের খেরোখাতায় এখনও যোগ হয়নি জয় শব্দটি। এবারের প্রতিপক্ষ শক্তিশালী ইন্টার মিলান। রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান তাই সেরি আর দলটির বিপক্ষে ম্যাচটিকে ‘ফাইনাল’ হিসেবে দেখছেন। পুরো তিন পয়েন্ট পাওয়ার আশা নিয়ে মাঠের লড়াইয়ে নামার কথাও জানিয়েছেন প্রত্যয়ী কণ্ঠে।
  • ম্যাচের চিত্র বদলে দেয় আজারের গোল: জিদান
    ফল যেমন বলছে ম্যাচ ততটা একতরফা ছিল না। রিয়াল মাদ্রিদকে মাঝে মধ্যেই পরীক্ষায় ফেলছিল ওয়েস্কা। কিন্তু এদেন আজারের গোলের পরই বদলে যায় চিত্র। বড় জয় নিয়ে মাঠ ছাড়ে লা লিগার শিরোপাধারীরা। এরপরও রক্ষণ নিয়ে কাজের জায়গা দেখছেন কোচ জিনেদিন জিদান।
  • খেলোয়াড়দের প্রতিক্রিয়ায় খুশি জিদান
    নিজেদের প্রিয় টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বিব্রতকর এক রেকর্ড গড়তে বসেছিল রিয়াল মাদ্রিদ- ইউরোপিয়ান প্রতিযোগিতায় টানা চার ম্যাচে হার। বরুশিয়া মনশেনগ্লাডবাখের মাঠে শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে তা থেকে রক্ষা পেয়েছে দল। কোনোমতে হার এড়ানোর ম্যাচ থেকে ইতিবাচক রসদ খুঁজে নিচ্ছেন দলটির কোচ জিনেদিন জিদান। কোণঠাসা অবস্থায় খেলোয়াড়রা যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, তাতে মুগ্ধ এই ফরাসি কোচ।
  • ভাষা খুঁজে পাচ্ছেন না মুগ্ধ জিদান
    আগের দুই ম্যাচে দলের পারফরম্যান্স ছিল ভীষণ বাজে। অমন ছন্নছাড়া ফুটবল খেলার পরের ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে ছেলেরা কিভাবে এতটা ভালো খেলল, ঠিক বুঝে উঠতে পারছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। দুর্দান্ত এই জয়ের পর পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে চান ফরাসি কোচ।
  • ঘুরে দাঁড়ানোর জন্য ক্লাসিকোই আদর্শ ম্যাচ: জিদান
    টানা দুই হারের ক্ষত নিয়ে প্রতিপক্ষের মাঠে খেলতে হবে এল ক্লাসিকোয়। এ নিয়ে মোটেও বিচলিত নন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। বরং ঘুরে দাঁড়ানোর জন্য বার্সেলোনার বিপক্ষে ম্যাচকেই আদর্শ মনে করছেন এই ফরাসি কোচ।
  • রিয়াল আত্মবিশ্বাস হারানোয় চিন্তায় জিদান
    চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের মাঝে আত্মবিশ্বাসের ঘাটতি দেখছেন জিনেদিন জিদান। ঘরের মাঠে টানা দ্বিতীয় হার চিন্তায় ফেলে দিয়েছে ফরাসি এই কোচকে।
  • ক্লাসিকো নয়, জিদানের ভাবনায় শাখতার
    কদিন পরই মাঠে নামতে হবে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে। তবে আপাতত তা নিয়ে ভাবছেন না রিয়াল মাদ্রিদ কোচ। জিনেদিন জিদানের সব ভাবনা এখন চ্যাম্পিয়ন্স লিগের শুরুর প্রতিপক্ষ শাখতার দোনেৎস্ককে নিয়ে।
  • কঠিন সময় কাটিয়ে ওঠার প্রত্যয় রিয়াল কোচের
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন আসর শুরুর আগে খুব একটা ছন্দে নেই রিয়াল মাদ্রিদ। কোচ জিনেদিন জিদান দেখছেন দলে উন্নতির অনেক জায়গা। কঠিন সময় থেকে বের হতে দৃঢ়প্রতিজ্ঞ ফরাসি কোচ শোনালেন আশার বাণী।
  • শাখতারের বিপক্ষে নেই রামোস
    চ্যাম্পিয়ন্স লিগে শাখতার দোনেৎস্কের বিপক্ষে অধিনায়ক সের্হিও রামোসকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। হাঁটুর সমস্যায় ভুগছেন এই স্প্যানিশ ডিফেন্ডার।
  • উদ্যমের ঘাটতি দেখছেন জিদান
    কাদিসের বিপক্ষে প্রত্যাশার ধারেকাছেও ছিল না রিয়াল মাদ্রিদের পারফরম্যান্স। ঘরের মাঠে হারের পর কোচ জিনেদিন জিদানের অকপট স্বীকারোক্তি, লা লিগায় ফেরা দলটির চেয়ে উদ্যমে অনেক পিছিয়ে ছিল তার খেলোয়াড়রা। তবে এই হার সামনে চ্যাম্পিয়ন্স লিগ বা ‘ক্লাসিকো’-য় কোনো প্রভাব ফেলবে না বলেও বিশ্বাস রিয়াল কোচের।
  • আক্রমণ ও রক্ষণ নিয়ে ভাবনায় জিদান
    লেভান্তের মাঠে জয় পেলেও দলের দ্বিতীয়ার্ধের খেলায় সন্তুষ্ট হতে পারেননি রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। নিজেদের আক্রমণ ও রক্ষণভাগ নিয়ে কিছুটা চিন্তিত এই ফরাসি কিংবদন্তি।
  • দুঃসময়ে আরও বেশি ঐক্য প্রয়োজন, শিষ্যদের জিদান
    একের পর এক খেলোয়াড় চোট নিয়ে মাঠের বাইরে ছিটকে যাচ্ছেন। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, এখন রাইট-ব্যাকই পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। এমন জটিল অবস্থায় খেলোয়াড়দের আরও বেশি ঐক্যবদ্ধ থাকার তাগিদ দিলেন কোচ জিনেদিন জিদান।
  • উন্নতির অনেক জায়গা দেখছেন জিদান
    নিজেদের মাঠে রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে জয় পেলেও দলের খেলায় সন্তুষ্ট হতে পারেননি জিনেদিন জিদান। পারফরম্যান্সে উন্নতির অনেক জায়গা দেখছেন রিয়াল মাদ্রিদ কোচ। তবে মৌসুম সবে শুরু হওয়ায় চিন্তিত নন তিনি। ধৈর্য ধরে একটু একটু করে উন্নতি করতে চান এই ফরাসি কিংবদন্তি।
  • আজারের পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন নেই জিদানের
    দীর্ঘ দিন ধরে চোটের মধ্যে থাকা এদেন আজারকে নিয়ে আবারও প্রশ্নের মুখোমুখি হলেন জিনেদিন জিদান। প্রশ্ন উঠল বেলজিয়ান ফরোয়ার্ডের পেশাদারিত্ব নিয়েও। তবে রিয়াল মাদ্রিদ কোচ জানালেন, বড় সমস্যা থেকে কাটিয়ে উঠতে ধৈর্য ধরে অপেক্ষা করার কথা।
  • লা লিগায় কোচ জিদানের জয়ের সেঞ্চুরি
    লা লিগায় রিয়াল বেতিসের বিপক্ষে জয়ে দারুণ এক মাইলফলকে পৌঁছেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। স্পেনের শীর্ষ ফুটবলে মাদ্রিদের দলটির কোচ হিসেবে এটি তার শততম জয়।
  • রিয়ালের বিপক্ষে হেরে ভিএআর নিয়ে ক্ষুব্ধ বেতিস কোচ
    এমেরসনের লাল কার্ড, শেষ দিকে রিয়াল মাদ্রিদের পেনাল্টি পাওয়া দুটোই ভিএআর দেখে সিদ্ধান্ত নিয়েছিলেন রেফারি। রিয়ালের বিপক্ষে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হেরে যাওয়ার পর ভিএআর নিয়ে ক্ষোভ ঝাড়লেন রিয়াল বেতিস কোচ মানুয়েল পেল্লেগ্রিনি।
  • নতুন খেলোয়াড় কেনায় আগ্রহী নন জিদান
    মৌসুমের প্রথম ম্যাচে সাদামাটা ফুটবল খেলেছে দল; আক্রমণভাগ ছিল ধারহীন। গত মৌসুমেও তাদের আক্রমণে ঘাটতি চোখে পড়েছে। তারপরও আপাতত নতুন খেলোয়াড় কেনার কোনো ইচ্ছা নেই রিয়াল মাদ্র্রিদ কোচ জিনেদিন জিদানের। বর্তমান স্কোয়াডের ওপরেই আস্থা রাখছেন তিনি।
  • কোনো আক্ষেপ নেই বেলের
    সমালোচনায় আরও পরিণত হয়েছেন গ্যারেথ বেল। শিখেছেন, বিরুদ্ধ পরিস্থিতিতে কীভাবে লড়াই করতে হয়। শেষ দিকে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে গেলেও রিয়াল মাদ্রিদ ক্যারিয়ার নিয়ে কোনো আক্ষেপ নেই ওয়েলসের এই ফরোয়ার্ডের।
  • বেল চলে আসায় জিদান খুশি: মরিনিয়ো
    গ্যারেথ বেলকে টটেনহ্যাম হটস্পারের আঙিনায় পেয়ে দারুণ উচ্ছ্বসিত দলটির কোচ জোসে মরিনিয়ো। ওয়েলস ফরোয়ার্ড রিয়াল মাদ্রিদ থেকে চলে আসায় জিনেদিন জিদানও খুশি হয়েছেন বলে মনে করছেন এই পর্তুগিজ।
  • নিজের পরিকল্পনায় গলদ দেখছেন না জিদান
    রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে গোলের জন্যে মরিয়া চেষ্টা করে ব্যর্থ দল; প্রতিপক্ষের জমাট রক্ষণ ভাঙতেই হিমশিম খেতে দেখা গেল রিয়াল মাদ্রিদের আক্রমণভাগকে। এরপরও ছয় কোটি ইউরো দিয়ে কেনা স্ট্রাইকার লুকা ইয়োভিচকে মাঠে নামালেন না জিনেদিন জিদান। ম্যাচ শেষে এই সিদ্ধান্তের পেছনে যুক্তি তুলে ধরেন ফরাসি এই কোচ।
  • বেলের সঙ্গে সমস্যা নেই: জিদান
    রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদানের সঙ্গে গ্যারেথ বেলের দ্বন্দ্বের খবর চাউর হয়েছে অনেকবার। অবশ্য সবসময়ই সেসব গুজব বলে উড়িয়ে দিয়েছেন দুজনই। সান্তিয়াগো বের্নাবেউ থেকে ওয়েলস ফরোয়ার্ডের টটেনহ্যাম হটস্পারে ফেরার প্রাক্কালে পুরনো গুঞ্জন নিয়ে আবারও প্রশ্নের মুখোমুখি হলেন রিয়াল কোচ। জবাবে সাবেক তারকা এই ফুটবলার জোর দিয়ে বললেন, বিষয়টি এমন নয়, তার সঙ্গে বেলের কোনো সমস্যা নেই।
  • ক্রুসের চোখে যেখানে ‘অবিশ্বাস্য’ জিদান
    তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি করে লা লিগা, স্প্যানিশ সুপার কাপ, উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ মিলিয়ে ১১টি শিরোপা। আলো ঝলমলে এই ট্রফিগুলো বলছে কোচ হিসেবে জিনেদিন জিদান কতটা সফল। রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার টনি ক্রুসও কোচের গুণমুগ্ধ একজন। এই জার্মানের চোখে বিশেষ করে, তারকা ফুটবলারদের সামলানোর ক্ষেত্রে জিদান অবিশ্বাস্যরকমের ভালো।
  • ‘একসময় বলতে পারব রোনালদো-ক্রুসদের কোচ ছিলাম’
    কোচিং ক্যারিয়ারে এরই মধ্যে অনেক তারকাকে শিষ্য হিসেবে পেয়েছেন জিনেদিন জিদান। তাদের মধ্যে আলাদাভাবে টনি ক্রুসের প্রশংসায় মাতলেন রিয়াল মাদ্রিদ কোচ। জানালেন, কোচিং ক্যারিয়ারের ইতি টানার পর গর্বভরে বলবেন রোনালদো-ক্রুসদের কোচ থাকার কথা।
  • ‘জিদানের চেয়ে সফল হতে পারে পিরলো’
    একজন এরই মধ্যে নিজেকে ক্লাব ফুটবলের অন্যতম সফল কোচ হিসেবে গড়ে তুলেছেন। আরেকজনের কোচিং ক্যারিয়ার কেবল শুরু হতে যাচ্ছে। তবে আলেস্সান্দ্রো দেল পিয়েরোর বিশ্বাস, রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের চেয়ে ভালো করতে পারবেন ইউভেন্তুসের নতুন কোচ আন্দ্রেয়া পিরলো।
  • ‘বেল নিজেই খেলতে চায়নি’
    রিয়াল মাদ্রিদ একাদশে তো বটেই, স্কোয়াডে গ্যারেথ বেলের না থাকাটাও আজকাল তেমন বড় কোনো খবর নয়। তবে, চ্যাম্পিয়ন্স লিগের ভীষণ গুরুত্বপূর্ণ ম্যাচে তার নিজে থেকেই খেলতে না চাওয়াটা কিছুটা চমক জাগানিয়া। ম্যানচেস্টার সিটির বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে ওয়েলস ফরোয়ার্ড নিজে থেকেই খেলতে চাননি বলে জানিয়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • আরেকটি ‘ফাইনালের’ সামনে মরিয়া রিয়াল
    লা লিগায় শেষ ১১ ম্যাচকে ফাইনাল ধরে মিলেছে সাফল্য, রিয়াল মাদ্রিদ এবার চ্যাম্পিয়ন্স লিগেও মাঠে নামছে একই মনোভাবে। প্রথম লেগের হারে পিছিয়ে থাকলেও ম্যানচেস্টার সিটির মাঠে দারুণ খেলে প্রতিযোগিতাটির কোয়ার্টার-ফাইনালে উঠতে আশাবাদী রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • সেরা প্রতিপক্ষ জিদান-মেসি, সতীর্থ সুয়ারেস: জেরার্ড
    প্রায় দুই দশকের লম্বা ক্যারিয়ারে অনেক তারকা ফুটবলারদের পেয়েছেন সতীর্থ ও প্রতিপক্ষ হিসেবে। তাদের মধ্য থেকে প্রিয় সতীর্থ হিসেবে বর্তমানে বার্সেলোনায় খেলা লুইস সুয়ারেসকে বেছে নিয়েছেন স্টিভেন জেরার্ড। আর কঠিনতম প্রতিপক্ষ হিসেবে সাবেক ইংল্যান্ড ও লিভারপুল অধিনায়ক বেছে নিলেন দুইজনকে-ক্যারিয়ারের শুরুর দিকে জিনেদিন জিদান, পরে লিওনেল মেসি।
  • ‘সিটির বিপক্ষে শেষ সেকেন্ড পর্যন্ত লড়বে রিয়াল’
    লা লিগা শেষে জিনেদিন জিদানের মনোযোগ এখন চ্যাম্পিয়ন্স লিগে। যেখানে তাদের জন্য অপেক্ষা করছে ম্যানচেস্টার সিটি। রিয়াল মাদ্রিদ কোচ জানালেন, ইউরোপ সেরার মঞ্চে টিকে থাকতে শেষ সেকেন্ড পর্যন্ত লড়বেন তারা।
  • লিগ জিতেই কাজ শেষ নয় রিয়ালের
    কোনো ম্যাচকে হালকা করে নেওয়া রিয়াল মাদ্রিদের ডিএনএতেই নেই। নিয়মরক্ষার ম্যাচও তাই গুরুত্বের সঙ্গে নিয়েছে স্পেনের সফলতম দলটি। কোচ জিনেদিন জিদান জানালেন, জয় দিয়ে লা লিগা শেষ করে খানিকটা বিশ্রাম নিয়ে ঝাঁপিয়ে পড়তে চান চ্যাম্পিয়ন্স লিগের জন্য।
  • জিদান যেন ‘স্বর্গীয় আশীর্বাদ’
    জিনেদিন জিদানের হাত ধরে একের পর এক শিরোপা ঘরে তুলছে রিয়াল মাদ্রিদ। এ পর্যন্ত দলটিকে ১১টি শিরোপা জেতানো ফরাসি এই কোচকে তাই স্বর্গীয় আশীর্বাদ মনে করছেন ক্লাবটির সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস।
  • চ্যাম্পিয়ন্স লিগ জয়ের চেয়ে বেশি আনন্দ হচ্ছে জিদানের!
    ইউরোপ সেরা আসরে দারুণ আলো ছড়ালেও লা লিগায় কিছুটা মলিন ছিল রিয়াল মাদ্রিদ। লিগ শিরোপা জয়ের পর তাই জিনেদিন জিদান ভাসছেন অন্যরকম আনন্দে। দলটির কোচ জানালেন, চ্যাম্পিয়ন্স লিগের চেয়ে লিগ শিরোপা জয় তার কাছে বেশি গুরুত্বপূর্ণ।
  • জিদানের ভাবনায় কেবল ভিয়ারিয়াল
    লা লিগা শিরোপা পুনরুদ্ধারের একেবারে দুয়ারে রিয়াল মাদ্রিদ। বাকি দুই ম্যাচ থেকে দরকার মাত্র ২ পয়েন্ট। তবে দলটির কোচ জিনেদিন জিদানের ভাবনায় কেবল পরের ম্যাচ। নিজেদের মাঠে ভিয়ারিয়ালকে হারিয়ে করতে চান শিরোপা উৎসব।
  • কঠিন পরীক্ষায় উতরানোর স্বস্তি জিদানের
    এমনিতে তিনি খুব শান্ত স্বভাবের। ক্ষোভ বা বাঁধভাঙা উচ্ছ্বাসের বহিঃপ্রকাশ খুব একটা দেখা যায় না তার মাঝে। তবে গ্রানাদার বিপক্ষে কষ্টার্জিত জয়ের পর রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের অভিব্যক্তিতে মেলে স্বস্তির আভাস। শ্বাসরুদ্ধকর লড়াইয়ের শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে ফরাসি কিংবদন্তি চিৎকার করে ওঠেন। পয়েন্ট হারালে শিরোপার পথটা যে কঠিন হয়ে যেত।
  • পয়েন্ট নয়, প্রতিপক্ষ নিয়ে ভাবছেন জিদান
    জয়ের ধারা আসছে ম্যাচে ধরে রাখতে পারলে আবারও ৪ পয়েন্টে এগিয়ে যাবে রিয়াল মাদ্রিদ। পৌঁছে যাবে শিরোপা থেকে ২ পয়েন্ট দূরে। তবে মৌসুমের মহাগুরুত্বপূর্ণ শেষ ধাপে এসে ওসব খণ্ড খণ্ড বিষয় নয়, দলটির কোচ জিনেদিন জিদানের সব ভাবনা জুড়ে শুধুই পরবর্তী প্রতিপক্ষ গ্রানাদা।
  • বেনজেমার চোট শঙ্কা উড়িয়ে দিলেন জিদান
    আলাভেসের বিপক্ষে ঘাড়ে চোট পাওয়া করিম বেনজেমাকে নিয়ে চিন্তিত নন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচ জানিয়েছেন, ঠিক আছেন এই ফরোয়ার্ড।
  • সেই একই প্রশ্নে বিরক্ত জিদান
    আরও একবার পেনাল্টি গোলে জিতল রিয়াল মাদ্রিদ। আবারও জিনেদিন জিদানকে শুনতে হলো সেই প্রশ্ন; রেফারির সহায়তায় কি পার পেল তার দল? বারবার একই প্রশ্নে বেশ বিরক্ত এই ফরাসি কিংবদন্তি। আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে জয়ের পর ক্ষোভ ঝাড়লেন তিনি। বললেন, তার খেলোয়াড়দের একটু শ্রদ্ধাও প্রাপ্য।
  • উচ্ছ্বাসে ভাসছে না রিয়াল
    দুই মৌসুম পর লা লিগা শিরোপা জয়ের পথে অনেকটা এগিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে এগিয়ে আছে ৪ পয়েন্টে। তবে উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না কোচ জিনেদিন জিদান। বললেন, শিরোপা এখনও অনেক দূরের পথ।
  • রিয়ালের সাফল্যের মূলে ‘টিম স্পিরিট’
    গেতাফের জমাট রক্ষণ ভাঙতে পুরো ম্যাচে ঘাম ঝরাতে হয় রিয়াল মাদ্রিদকে। প্রতিপক্ষের আক্রমণ সামলাতেও দিতে হয় কঠিন পরীক্ষা। নির্ধারিত সময়ের ১১ মিনিট বাকি থাকতে সের্হিও রামোসের স্পট কিক গড়ে দেয় ব্যবধান। লিগের গুরুত্বপূর্ণ সময়ে আরেকটি কঠিন চ্যালেঞ্জ জয়ের পর রিয়াল কোচ জিনেদিন জিদান জানালেন, ‘টিম স্পিরিট’ এর জোরেই সাফল্যের পথে হাঁটছে তারা।
  • হাকিমিকে বিক্রির ব্যাখ্যায় জিদান
    কোনো পক্ষ থেকেই এখনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। তবে সংবাদ মাধ্যমের খবর, এরই মধ্যে ইন্টার মিলানে যোগ দিয়েছেন আশরাফ হাকিমি। রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের কথাতেও সেটার প্রমাণ মিলল। মরক্কোর এই ফুল-ব্যাককে ছেড়ে দেওয়ার কারণ ব্যাখ্যা করেছেন জিদান।
  • লা লিগার শিরোপা নিষ্পত্তি শেষ দিনে: জিদান
    এস্পানিওলকে হারিয়ে শীর্ষে অবস্থান দৃঢ় করলেও লা লিগার শিরোপা দৌড়ে নিজেদের এগিয়ে রাখছেন না রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান। ফরাসি এই কোচের মতে, শিরোপা নিষ্পত্তি হতে পারে শেষ দিনে।
  • রেফারি রিয়ালের পক্ষ নেয়, এমন মন্তব্যে ক্ষুব্ধ জিদান
    রিয়াল সোসিয়েদাদ ম্যাচের আগের দিন যে প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদানকে, ম্যাচ শেষেও ঘুরেফিরে এলো সেই একই প্রসঙ্গ-রেফারির বিতর্কিত সিদ্ধান্ত এবং যা নাকি সবসময় যায় তার দলের পক্ষে। বারবার একই প্রশ্নের মুখোমুখি হয়ে বিরক্তি প্রকাশ করলেন এই ফরাসি কিংবদন্তি।
  • বার্সা নয়, নিজেদের নিয়ে ভাবছেন রিয়াল কোচ
    লা লিগা জিততে রিয়াল মাদ্রিদের বাকি সব ম্যাচ জিতলেই হবে না, প্রার্থনা করতে হবে বার্সেলোনার পরাজয়ের। তবে প্রতিপক্ষকে নিয়ে না ভেবে কেবল নিজেদের নিয়ে ভাবছে মাদ্রিদের দলটি, জানালেন কোচ জিনেদিন জিদান।
  • জিদানের ‘ডাবল সেঞ্চুরি’
    রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে নতুন উচ্চতায় উঠলেন জিনেদিন জিদান। লা লিগায় এইবারের বিপক্ষে ম্যাচ দিয়ে মাদ্রিদের দলটির কোচ হিসেবে ২০০ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন ফরাসি এই কিংবদন্তি।
  • দ্বিতীয়ার্ধের খেলায় হতাশ জিদান
    এইবারের বিপক্ষে প্রথমার্ধে দারুণ খেলা রিয়াল মাদ্রিদ খেই হারাল বিরতির পর। তাই পুনরায় শুরু হওয়া লা লিগায় শুভসূচনা পেলেও দলের দ্বিতীয়ার্ধের পারফরম্যান্সে হতাশ দলটির কোচ জিনেদিন জিদান।
  • করোনাভাইরাস: স্বজন হারানোদের প্রতি জিদানের সহমর্মিতা
    করোনাভাইরাসের ছোবলে যারা বন্ধু-স্বজন হারিয়েছেন তাদের প্রতি সহমর্মিতা জানিয়েছেন জিনেদিন জিদান। পাশাপাশি কঠিন এই সময়ে ঝুঁকি নিয়ে জীবন বাঁচানোর কাজ যারা করে যাচ্ছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • খেলোয়াড়দের ফিটনেসে খুশি জিদান
    প্রায় দুই মাস পর শিষ্যদের সঙ্গে কাজ করতে পেরে খুশি রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। সন্তুষ্ট খেলোয়াড়দের ফিটনেস দেখে। ভালোভাবে প্রস্তুতি নিয়ে সাফল্যের সঙ্গে মৌসুম শেষ করার ব্যাপারে আশাবাদী এই ফরাসি।
  • জিদানের চাওয়া ‘এমবাপে-হলান্ড-আজার’ আক্রমণত্রয়ী
    আপাতত সবই গুঞ্জন। ২০২১-২২ মৌসুমের ঢের বাকি। তবে স্পেনের দৈনিক এসএ রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের আগামী বছরের চাওয়াটা জানিয়ে দিয়েছে আগেভাগে। দলের আক্রমণভাগে এদেন আজারের সঙ্গে দুই তরুণ কিলিয়ান এমবাপে ও আর্লিং হলান্ডকে নাকি চান এই ফরাসি কোচ।
  • ‘জিদান বন্ধুর মত’
    গেল মৌসুমে একরকম হঠাৎ করেই ছন্দ হারিয়ে ফেলেন রিয়াল মাদ্রিদের মাঝমাঠের দুই পরীক্ষিত সৈনিক লুকা মদ্রিচ ও টনি ক্রুস। সুযোগ পেয়ে দারুণভাবে নিজেকে মেলে ধরেছেন ফেদেরিকো ভালভেরদে। একাদশে জায়গা পাকা করা এই মিডফিল্ডার কৃতজ্ঞতা জানিয়েছেন বন্ধুর মত পাশে পাওয়া কোচ জিনেদিন জিদানের প্রতি।
  • ‘মৌসুমের সবচেয়ে বাজে ম্যাচ খেলা’র দায় জিদানের
    ‘মৌসুমের সবচেয়ে বাজে ম্যাচ’ খেলে লা লিগায় শীর্ষে ফেরার সুযোগ হাতছাড়া করেছে রিয়াল মাদ্রিদ। রিয়াল বেতিসের মাঠে দলের এমন হতশ্রী পারফরম্যান্সের দায় নিজের কাঁধে নিলেন কোচ জিনেদিন জিদান।
  • করোনাভাইরাস নিয়ে সতর্ক জিদান
    সারাবিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে সতর্ক জিনেদিন জিদান। এই ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে ওয়াকিবহালদের দেওয়া নির্দেশনা মানার পরামর্শ দিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • রিয়াল ছাড়ার গুজব উড়িয়ে দিলেন জিদান
    রিয়াল মাদ্রিদ ছেড়ে ইউভেন্তুসের হাল ধরার গুজব উড়িয়ে দিয়েছেন জিনেদিন জিদান। সেরি আ চ্যাম্পিয়নদের পক্ষ থেকে কেউ যোগাযোগ করেনি বলেও জানিয়েছেন ফরাসি এই কোচ।
  • দুঃসময় পেছনে ফেলেও সতর্ক জিদান
    এল ক্লাসিকোয় চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে জয়। দুঃসময়কে পেছনে ফেলার উচ্ছ্বাস আছে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের। কিন্তু পিছু ফিরে সমালোচনার তীরে বিদ্ধ হওয়া দিনগুলোর দিকে তাকিয়ে সতর্ক এই ফরাসি কোচ।
  • ‘ভিনিসিউস গোল পাওয়ার যোগ্য’
    চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে মিলছিল না গোলের দেখা। অধরা গোল উপহার দিলেন ভিনিসিউস জুনিয়র। উচ্ছ্বাসে ফেটে পড়ল রিয়াল মাদ্রিদ সমর্থকরা। দলটির কোচ জিনেদিন জিদানও ম্যাচ শেষে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের প্রশংসায় হলেন পঞ্চমুখ।
  • ১০ মিনিটের আক্ষেপ জিদানের
    ইসকোর গোলে এগিয়ে যাওয়ার আনন্দ মাটি হয়ে গেলো মুহূর্তেই। শেষ দিকে দুই গোল হজম করে নিজেদের মাঠে হারল রিয়াল মাদ্রিদ। কোচ জিনেদিন জিদানের কণ্ঠেও ঝরল শেষ দিকে মনোযোগ হারানোর আক্ষেপ।
  • পরস্পরের প্রশংসায় গুয়ার্দিওলা ও জিদান
    জিনেদিন জিদানের কাছে সময়ের সেরা কোচ পেপ গুয়ার্দিওলা। আবার ম্যানচেস্টার সিটি কোচ মনে করেন, রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে জিদানের সাফল্যের পুনরাবৃত্তি অসম্ভব। সান্তিয়াগো বের্নাবেউয়ে মুখোমুখি হওয়ার আগে দুই কোচ মেতে উঠলেন পরস্পরের প্রশংসায়।
  • আজারের ফেরার সময় নিয়ে অনিশ্চিত জিদান
    সবেই ফিরেছিলেন চোট থেকে। নিজেকে গুছিয়ে নেওয়ার আগেই আবার পেলেন চোট। কবে নাগাদ মাঠে ফিরতে পারবেন নিশ্চিত নন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের শঙ্কা এই মৌসুমেই হয়তো আর মাঠে নাও ফিরতে পারেন এদেন আজার।
  • আজারের চোট নিয়ে শঙ্কায় জিদান
    লেভান্তের বিপক্ষে আবারও চোট পেয়ে মাঠ ছাড়া এদেন আজারকে নিয়ে শঙ্কায় পড়েছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। গোড়ালির গাঁটের চোট কাটিয়ে কদিন আগে দলে ফেরা বেলজিয়ান ফরোয়ার্ড আবারও একই জায়গায় আঘাত পেয়েছেন বলে জানিয়েছেন ফরাসি কোচ।
  • রিয়ালের হয়ে ফিরতে প্রস্তুত আজার: জিদান
    চোটের কারণে লম্বা সময় দলের বাইরে থাকা এদেন আজার পুরোপুরি সেরে উঠেছেন। রিয়াল মাদ্রিদের হয়ে মাঠে ফিরতে তারকা এই ফরোয়ার্ড শতভাগ প্রস্তুত বলে জানিয়েছেন দলটির কোচ জিনেদিন জিদান।
  • হারের হতাশা ভুলে ঘুরে দাঁড়ানোর তাগিদ জিদানের
    রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে হেরে কোপা দেল রের শেষ আট থেকে বিদায় নেওয়ার কারণ হিসেবে কোনো অজুহাত দেখাতে চান না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। হারের হতাশা ভুলে খেলোয়াড়দের ঘুরে দাঁড়ানোর তাগিদ দিয়েছেন এই ফরাসি।
  • প্রথমার্ধে রিয়ালের ‘কৌশল ভুল ছিল’
    নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে দল জিতলেও নিজেদের কৌশলে গলদ ছিল বলে স্বীকার করেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। প্রথমার্ধে দলের আশানুরূপ খেলতে না পারার পেছনে নিজের দায় দেখছেন এই ফরাসি।
  • উচ্ছ্বাসে ভাসছেন না জিদান
    লা লিগায় রিয়াল ভাইয়াদলিদকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলেও উচ্ছ্বাসে ভাসছেন না রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। লিগে এখনও অনেক পথ পাড়ি দেওয়া বাকি বলে মনে করিয়ে দিলেন দলটির সাবেক তারকা।
  • ভিএআর সিদ্ধান্তে ক্ষুব্ধ সেভিয়া, জিদানের জবাব
    লিগ ম্যাচে রিয়াল মাদ্রিদের মাঠে হারের পর রেফারির সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন সেভিয়া কোচ হুলেন লোপেতেগি ও ক্লাবের স্পোর্টিং ডিরেক্টর মনচি। পাল্টা জবাব দিয়েছেন মাদ্রিদের দলটির কোচ জিনেদিন জিদানও।
  • ভালভেরদের পরিস্থিতি হতে পারে আমারও: জিদান
    স্প্যানিশ সুপার কাপের সেমি-ফাইনালে আতলেতিকো মাদ্রিদের কাছে হারের পর বার্সেলোনার কোচ এরনেস্তো ভালভেরদের শেষ দেখে ফেলেছিল অনেকেই। শেষ পর্যন্ত সত্যি হয়েছে সেটাই। রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান মনে করেন, তার দল টানা দুই ম্যাচ হারলে একই রকম সমালোচনা হবে তারও।
  • শিরোপা জিততে না পারা ব্যর্থতা নয়: জিদান
    শিরোপা জিততে না পারলেই নিজেদের ব্যর্থ ভাবতে রাজি নন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। চেষ্টা না করা এবং মাঠে নিজেদের পুরোটা না দেওয়াকে মূলত ব্যর্থতা বলে মনে করেন এই ফরাসি।
  • নতুন স্ট্রাইকারে জিদানের ‘না’
    মৌসুম জুড়ে রিয়াল মাদ্রিদে ভালো একজন ফিনিশারের অভাব চোখে পড়ার মতো। সমস্যাটা মূলত ক্রিস্তিয়ানো রোনালদো যাওয়ার পর থেকেই। ইদানিং তা দেখা দিয়েছে আরও প্রকটভাবে। টানা দুই ম্যাচ অনেকগুলো সুযোগ তৈরি করেও গোল করতে পারেনি রিয়াল। তাতে বেশ বিরক্ত জিনেদিন জিদান। তবে নতুন কোনো স্ট্রাইকার দলে আনার সম্ভাবনাও উড়িয়ে দিলেন রিয়াল কোচ।
  • ফ্রান্সের ভবিষ্যত কোচ জিদান: দেশম
    ফ্রান্স ফুটবল দলের কোচ হিসেবে দিদিয়ের দেশমের মেয়াদ আছে আগামী বিশ্বকাপ পর্যন্ত। তবে এখনই ভবিষ্যৎ কোচের ছবি দেখে ফেলেছেন বর্তমান কোচ। অধিনায়ক ও কোচ হিসেবে বিশ্বকাপজয়ী দেশমের বিশ্বাস, কোনো একদিন ফ্রান্সের কোচ হবেন তার সাবেক সতীর্থ ও রিয়াল মাদ্রিদের বর্তমান কোচ জিনেদিন জিদান।
  • বার্সার মাঠে পয়েন্ট পেয়ে খুশি রিয়াল কোচ
    বার্সেলোনার মাঠে শিষ্যদের দাপুটে ফুটবলে দারুণ খুশি জিনেদিন জিদান। গোলের সুযোগ কাজে লাগাতে না পারলেও ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে ছিল বলে দাবি রিয়াল মাদ্রিদ কোচের। কাম্প নউয়ে চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে পয়েন্ট পেয়ে খুশি হওয়া উচিত বলেও মনে করেন তিনি।
  • ক্লাসিকোয় মেসি নয়, জিদানের ভাবনায় বেল-বেনজেমা
    লড়াইটা যখন চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যে তখন স্বাভাবিকভাবেই আলোচনায় চলে আসে লিওনেল মেসির নাম। তবে প্রতিপক্ষের অধিনায়ককে নিয়ে না ভেবে নিজের দলের তারকা খেলোয়াড়দের দিকে নজর দিচ্ছেন রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • শেষটা 'নিষ্ঠুর', তবু তৃপ্তিই বেশি জিদানের
    শেষের ভুলে পিএসজির বিপক্ষে জয়বঞ্চিত হলেও দলের পারফরম্যান্স দারুণ উপভোগ করেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। ম্যাচের ফল ‘নিষ্ঠুর’ মনে হলেও ফরাসি এই কোচের চোখে, মাঠের খেলায় এগিয়ে ছিল রিয়ালই।
  • ‘অনেক আগে থেকেই’ এমবাপের গুণমুগ্ধ জিদান
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার রাতে মুখোমুখি হতে যাচ্ছে ইউরোপিয়ান জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও ফ্রেঞ্চ চ্যাম্পিয়ন পিএসজি। গ্রুপ পর্বের জমজমাট এই ম্যাচকে সামনে রেখে আবারও পিএসজি তারকা কিলিয়ান এমবাপের প্রতি নিজের মুগ্ধতা প্রকাশ করেছেন রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • মায়োর্কা ম্যাচ বদলে দিয়েছে রিয়ালকে: জিদান
    এইবারের বিপক্ষে ৪-০ গোলে জয় দলের ক্রমোন্নতির পথে আরেকটি ধাপ বলে মনে করেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। তার মতে, মায়োর্কার বিপক্ষে ১-০ গোলের পরাজয় তার দলকে অনেকটাই বদলে দিয়েছে।
  • এমবাপেকে নিয়ে রিয়াল-পিএসজি বাকযুদ্ধ
    কিলিয়ান এমবাপেকে নিয়ে সম্প্রতি জিনেদিন জিদানের করা মন্তব্য ভালোভাবে নেয়নি পিএসজি। এটা ‘বিরক্তিকর’ এবং এসব বন্ধ করা উচিত বলে জানিয়েছিলেন প্যারিসের ক্লাবটির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো। তার কথার পিঠে এবার রিয়াল মাদ্রিদ কোচ জানালেন, তিনি শুধু ফরাসি ফরোয়ার্ডের কথাই বলেছেন যা সে নিজেই তাকে একসময় বলেছিল।
  • তরুণ রদ্রিগোর পারফরম্যান্সে বিস্মিত নন জিদান
    দারুণ এক হ্যাটট্রিকের পাশাপাশি সতীর্থের গোলে অবদান রেখে রাঙিয়েছেন ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগ অভিষেক। তবে রদ্রিগোর এমন দুরন্ত পারফরম্যান্সে বিস্মিত নন জিনেদিন জিদান। ব্রাজিলের তরুণ ফরোয়ার্ড প্রতিদিন উন্নতি করছেন বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ।
  • শিষ্যদের বিধ্বংসী পারফরম্যান্সে খুশি জিদান
    লেগানেসের বিপক্ষে দলের দাপুটে পারফরম্যান্সে ভীষণ খুশি জিনেদিন জিদান। শুরুতে এক মিনিটের ব্যবধানে দুই গোল করায় সবকিছু সহজ হয়ে উঠেছিল বলে মনে করেন রিয়াল মাদ্রিদের কোচ।
  • সমালোচনা ছাপিয়ে পাওয়া জয়ে উচ্ছ্বসিত জিদান
    লা লিগায় দলের পড়তি পারফরম্যান্সের কারণে প্রতিনিয়ত সমালোচনার সম্মুখীন হচ্ছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। চ্যাম্পিয়ন্স লিগে গ্যালাতাসারাইকে হারিয়ে নিজেদের প্রথম জয় তুলে নেওয়ার পর ফরাসি এই কোচ বললেন, চারপাশের এত সমালোচনার মাঝে পাওয়া এই জয় তার জন্য উচ্ছ্বাসের উপলক্ষ।
  • মায়োর্কার বিপক্ষে হারে ‘উদ্বিগ্ন’ নন জিদান
    মায়োর্কার বিপক্ষে হেরে গেলেও দলের খেলায় উদ্বিগ্ন নন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কমতি দেখছেন শিষ্যদের ধারাবাহিকতায়। মৌসুমের বাকি সময়ে পারফরম্যান্সে ধারাবাহিকতা আনার তাগিদ দিলেন তিনি। 
  • ‘শেষ দিন’ পর্যন্ত লড়বেন জিদান
    প্রথম মেয়াদে রিয়াল মাদ্রিদের ইতিহাসে অন্যতম সফল কোচের তকমা পাওয়া জিনেদিন জিদান দেখতে শুরু করেছেন মুদ্রার উল্টো পিঠ। তার দ্বিতীয় মেয়াদের কোচিংয়ে ধুকছে স্পেনের সফলতম ক্লাবটি। তবে ঘুরে দাঁড়াতে শেষ দিন পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন বলে জানালেন এই ফরাসি।
  • রিয়ালের জালে প্রথম গোলটি ছিল ‘হাস্যকর’
    রিয়াল মাদ্রিদের জালে ক্লাব ব্রুজের প্রথম গোলটি তাদের জন্য যেমন ছিল সৌভাগ্যের ছোঁয়া, তেমনি স্বাগতিকদের জন্য ঠিক তার উল্টোটা। জিনেদিন জিদানের কাছে অবশ্য এর কোনোটিই নয়, বরং হাস্যকর।
  • রিয়ালের জয় প্রাপ্য ছিল: জিদান
    লা লিগায় মৌসুমের প্রথম ‘মাদ্রিদ ডার্বি’-তে রিয়াল মাদ্রিদ জয় পাওয়ার যোগ্য ছিল বলে মনে করেন দলটির কোচ জিনেদিন জিদান। দলের আক্রমণভাগে কিছুটা ঘাটতি দেখলেও খেলোয়াড়দের পারফরম্যান্সে সন্তুষ্ট এই ফরাসি।
  • ইসকো-মদ্রিচ ফেরায় রিয়ালের স্বস্তি
    মাদ্রিদ ডার্বির আগে মাঝমাঠের দুই নির্ভরযোগ্য খেলোয়াড় ইসকো ও লুকা মদ্রিচের অনুশীলনে ফেরা রিয়াল মাদ্রিদের জন্য স্বস্তির খবর হয়ে এসেছে।
  • রদ্রিগোকে এখনই ‘চাপ’ দিতে রাজি নন জিদান
    অভিষেকে দ্যুতি ছড়ানো রদ্রিগোর ওপর এখনই বেশি চাপ দিতে চাইছেন না জিনেদিন জিদান। তাই ‘মাদ্রিদ ডার্বি’-তে ১৮ বছর বয়সী এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে না খেলানোর সিদ্ধান্ত নিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • ভিনিসিউস ও রদ্রিগোর পারফরম্যান্সে খুশি জিদান
    লা লিগায় ওসাসুনার বিপক্ষে দারুণ খেলা দুই তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র ও রদ্রিগোর পারফরম্যান্সে খুশি রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • চোটের ছোবলে জিদানের হতাশা
    ছোটখাটো এক হাসপাতাল যেন সামলাতে হচ্ছে রিয়াল মাদ্রিদকে। একের পর এক খেলোয়াড় হার মানছেন চোটের কাছে। লম্বা এই তালিকায় এবার যুক্ত হলেন ফেরলঁদ মঁদি। চোটের ছোবলে ভীষণ হতাশ জিনেদিন জিদান।
  • খেলোয়াড়দের দৃঢ়তার অভাব দেখে হতাশ জিদান
    চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে পিএসজির কাছে বড় হারের জন্য মাঠে খেলোয়াড়দের দৃঢ়তার অভাবকে কারণ বলে মনে করছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • প্রথমার্ধ ছিল দুর্দান্ত, দ্বিতীয়ার্ধ কঠিন: জিদান
    প্রথমার্ধে তিন গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া শিষ্যদের পারফরম্যান্সে দারুণ খুশি জিনেদিন জিদান। কিন্তু দ্বিতীয়ার্ধে দুই গোল হজম করা আর নষ্ট হওয়া সুযোগগুলো নিয়ে হতাশ রিয়াল মাদ্রিদ কোচ। শিষ্যদের বার্তা দিলেন, পুরো নব্বই মিনিট ধরে রাখতে হবে ছন্দ।
  • আজারকে নিয়ে সতর্ক রিয়াল কোচ
    চোট কাটিয়ে ম্যাচ খেলতে প্রস্তুত এদেন আজারকে সতর্কভাবে ব্যবহার করতে চান রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • ভিয়ারিয়ালের বিপক্ষে ড্রয়ে রক্ষণের দায় দেখছেন জিদান
    ভিয়ারিয়ালের মাঠে ড্রয়ের পর দলের রক্ষণভাগের দুর্বলতার বিষয়টি মেনে নিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। তবে দুবার পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়ানোয় শিষ্যদের প্রতি সন্তুষ্ট ফরাসি এই কোচ। 
  • ভাইয়াদলিদের সঙ্গে ড্র মানতে পারছেন না জিদান
    রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে তুলনামূলক ভালো খেলেও পয়েন্ট হারানোয় ভীষন হতাশ রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। ঘরের মাঠে তিন পয়েন্ট প্রাপ্য ছিল বলে মনে করেন ফরাসি এই কোচ।
  • বেল রিয়ালেই থাকছে: জিদান
    গ্যারেথ বেলের দল-বদলের সম্ভাবনা নিয়ে চলা অনেক গুঞ্জনের ইতি টানলেন জিনেদিন জিদান। স্পেনের সফলতম দলটির কোচ জানালেন, চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদেই থাকছেন ওয়েলসের এই ফরোয়ার্ড।
  • আতলেতিকোর কাছে বড় হারে ব্যথিত রিয়াল কোচ
    প্রাক-মৌসুম প্রস্তুতি পর্বে নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের কাছে বড় হারে উদ্বিগ্ন নন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। তবে দলের এমন পারফরম্যান্সে ব্যথিত তিনি।
  • খেলোয়াড়দের চোটে চিন্তিত রিয়াল কোচ
    লা লিগার নতুন মৌসুম শুরু হতে খুব বেশি দেরি নেই। এমন সময় একের পর এক দলের খেলোয়াড়রা চোটে পড়ায় চিন্তিত রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • রিয়ালের জয়ে বেলের গোল
    ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে আর্সেনালের বিপক্ষে রিয়াল মাদ্রিদের জেতা ম্যাচে গোল করেছেন গ্যারেথ বেল। তবে ওয়েলসের এই ফরোয়ার্ডের সান্তিয়াগো বের্নাবেউ ছেড়ে চলে যাওয়া নিয়ে তৈরি হওয়া পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি বলে জানিয়েছেন রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • বেলকে অসম্মান করিনি: জিদান
    গ্যারেথ বেল দ্রুত বিদায় নেবে উল্লেখ করে তাকে অসম্মান করেননি বলে দাবি করেছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। জানিয়েছেন, তিনি ব্যক্তিগতভাবে নয়, ক্লাব ওয়েলসের এই ফরোয়ার্ডকে বিক্রি করতে চায়।
  • দ্রুত রিয়াল ছাড়ছেন বেল: জিদান
    রিয়াল মাদ্রিদে গ্যারেথ বেলের সময় ফুরিয়ে যাওয়াটা অনেকটাই নিশ্চিত হয়ে গেছে জিনেদিন জিদানের মন্তব্যে। দলটির কোচ জানিয়েছেন, এই গ্রীষ্মে ওয়েলসের ফরোয়ার্ডের ট্রান্সফার নিয়ে কাজ করছে ক্লাব কর্তৃপক্ষ।
  • চ্যাম্পিয়ন্স লিগে বার্সার বিদায়ে ‘পাল্টাবে না’ রিয়ালের বাজে ফল
    চলতি মৌসুম চরম হতাশায় কাটছে রিয়াল মাদ্রিদের। চ্যাম্পিন্স লিগ থেকে অনেক আগেই ছিটকে গেছে টানা তিনবারের চ্যাম্পিয়নরা। ঘরোয়া ফুটবলেও পারেনি নিজেদের মেলে ধরতে। ইউরোপ সেরা প্রতিযোগিতা থেকে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ছিটকে পড়ায় তাই মৌসুম জুড়ে রিয়ালের বাজে পারফরম্যান্সকে আলাদাভাবে দেখা হবে না বলে মনে করেন দলটির কোচ জিনেদিন জিদান।
  • বেলের রিয়াল ভবিষ্যৎ নিয়ে চুপ জিদান
    ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচের দলে গ্যারেথ বেলের না থাকায় তার রিয়াল মাদ্রিদ ভবিষ্যৎ নিয়ে ফের গুঞ্জন শুরু হয়েছে। তবে এ বিষয় নিয়ে সরাসরি কিছু বলেননি দলটির কোচ জিনেদিন জিদান।
  • রিয়ালের পারফরম্যান্সে ক্ষুব্ধ জিদান
    লা লিগায় অবনমন অঞ্চলে থাকা রায়ো ভাইয়েকানোর কাছে হারের দায় নিজের কাঁধে নিলেও দলের পারফরম্যান্সে ক্ষুব্ধ থাকার কথা জানিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • আক্রমণে শক্তি বাড়াতে চান জিদান
    আসছে গ্রীষ্মকালীন দল-বদলে রিয়াল মাদ্রিদের আক্রমণভাগে শক্তি বাড়ানোর লক্ষ্য কোচ জিনেদিন জিদানের। তবে এদেন আজার বা নেইমারের মতো নির্দিষ্ট কোনো খেলোয়াড়কে নিয়ে মন্তব্য করতে রাজি হননি তিনি।
  • তবুও দলের খেলায় সন্তুষ্ট জিদান
    লা লিগায় গেতাফের বিপক্ষে রিয়াল মাদ্রিদ পয়েন্ট হারানোয় স্বাভাবিকভাবে হতাশ জিনেদিন জিদান। তার দলের ভালো কিছু প্রাপ্য ছিল বলে মনে করেন তিনি। তবে ম্যাচটিতে শিষ্যদের খেলায় সন্তুষ্ট দলটির ফরাসি কোচ।
  • লা লিগায় বার্সার আধিপত্য ভাঙার লক্ষ্য জিদানের
    ঘরোয়া লিগে গত এক দশকে রিয়াল মাদ্রিদের প্রাপ্তি একেবারেই আশানুরূপ নয়। সাম্প্রতিক সময়ে তো তা আরও হতাশাজনক। বিপরীতে বার্সেলোনা জিতে চলেছে একের পর এক শিরোপা। আসছে মৌসুমে তাই চিরপ্রতিদ্বন্দ্বীদের আধিপত্য ভাঙতে লা লিগাকে প্রাধান্য দিতে চান মাদ্রিদের দলটির কোচ জিনেদিন জিদান।
  • জিদানের কাছে ‘বিশ্বের সেরা ৯ নম্বর’ বেনজেমা
    লা লিগায় আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে হ্যাটট্রিক করা করিম বেনজেমাকে ‘বিশ্বের সেরা নাম্বার নাইন’ বলে দাবি করেছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • রোনালদোর শূন্যতা অপূরণীয়: রিয়াল কোচ
    গত বছর রিয়াল মাদ্রিদ ছেড়ে ইউভেন্তুসে পাড়ি জমানো ক্রিস্তিয়ানো রোনালদোর শূন্যতা পূরণ করা সম্ভব নয় বলে মনে করেন স্প্যানিশ ক্লাবটির কোচ জিনেদিন জিদান।
  • বেলের ভবিষ্যৎ নিয়ে নিশ্চয়তা দিচ্ছেন না রিয়াল কোচ
    লা লিগায় এইবারের বিপক্ষে ঘরের মাঠে সমর্থকদের দুয়ো শুনেছেন রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড গ্যারেথ বেল। ক্লাবে ওয়েলস উইঙ্গারের ভবিষ্যৎ নিয়ে নিশ্চয়তা দিচ্ছেন না কোচ জিনেদিন জিদানও।
  • গোল করতে না পারার সমস্যা দূর করতে চান জিদান
    চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদকে সম্ভবত সবচেয়ে বেশি ভুগিয়েছে গোল করতে না পারার সমস্যা। বাস্তবতা মেনে নিয়ে আগামী মৌসুমে এই সমস্যা কাটিয়ে উঠতে আশাবাদী দ্বিতীয় মেয়াদে ক্লাবটির কোচের দায়িত্বে ফেরা জিনেদিন জিদান।
  • হারের জন্য খেলোয়াড়দের দুষতে নারাজ জিদান
    দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার পর প্রথম হারের জন্য খেলোয়াড়দের দুষতে রাজি নন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। এক মৌসুমের পারফরম্যান্স দিয়ে মার্সেলোর মতো অভিজ্ঞ খেলোয়াড়ের বিচার করতেও চান না ফরাসি এই কোচ।
  • মৌসুম শেষে বেলকে নিয়ে সিদ্ধান্তের ইঙ্গিত জিদানের
    রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড গ্যারেথ বেলের দল-বদলের সম্ভাবনা নিয়ে ওঠা গুঞ্জন দিনে দিনে আরও জোরালো হচ্ছে। দুটি ইংলিশ ক্লাব তাকে পেতে আগ্রহী বলেও সংবাদ মাধ্যমের খবর। এমন অবস্থায় চলতি মৌসুমের শেষে ওয়েলস উইঙ্গারের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার আভাস দিয়েছেন কোচ জিনেদিন জিদান।
  • রিয়াল একাদশে কোর্তোয়ার জন্য দরজা খোলা: জিদান
    দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার পর শুরুর একাদশে প্রথম পছন্দের গোলরক্ষক কে হবেন, তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। দলকে কক্ষপথে ফেরাতে স্কোয়াডের সব খেলোয়াড়কেই সুযোগ দিতে চান তিনি।
  • নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত জিদান
    দ্বিতীয় মেয়াদে রিয়াল মাদ্রিদের কোচিং করাতে প্রস্তুত বলে জানিয়েছেন সতেজ হয়ে ফেরা জিনেদিন জিদান। ক্লাব ও নিজের ভালোর জন্যই দশ মাস আগে দায়িত্ব ছেড়েছিলেন বলেও জানান ক্লাবটির সাবেক ও ফ্রান্সের বিশ্বকাপ জয়ী এই মিডফিল্ডার।
  • সোলারি বরখাস্ত, রিয়ালে ফিরলেন জিদান
    দায়িত্ব নেওয়ার পাঁচ মাসেরও কম সময়ের মধ্যে বরখাস্ত হলেন সান্তিয়াগো সোলারি। আর ছেড়ে যাওয়ার ১০ মাস পর কোচ হয়ে রিয়াল মাদ্রিদে ফিরলেন জিনেদিন জিদান।
  • ‘রিয়ালে ফিরতে যাচ্ছেন জিদান’
    কোচ সান্তিয়াগো সোলারিকে ছাঁটাই করে জিনেদিন জিদানকে দ্বিতীয় মেয়াদে রিয়াল মাদ্রিদ নিয়োগ দিতে যাচ্ছে বলে কয়েকটি স্প্যানিশ গণমাধ্যম জানিয়েছে।
  • জিদানের সঙ্গে তুলনায় আপত্তি রিয়াল কোচের
    রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদানের সঙ্গে নিজের কোনোরকম তুলনা করতে নারাজ দলটির অন্তর্বর্তীকালীন কোচ সান্তিয়াগো সোলারি।
  • রোনালদো-জিদানকে সম্মান জানালেন রিয়াল সভাপতি
    রিয়াল মাদ্রিদ ছেড়ে যাওয়া সময়ের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো ও কোচ জিনেদিন জিদানকে সম্মান জানিয়েছেন ক্লাবটির সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস।
  • দ্রুতই কোচিংয়ে ফিরছেন জিদান
    দ্রুতই কোচিংয়ে ফিরতে চান বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদান।
  • বেনজেমার প্রশংসায় জিদান
    গত কয়েক বছর ধরে রিয়াল মাদ্রিদ সমর্থকদের সমালোচনার শিকার হওয়া করিম বেনজেমার ভূয়সী প্রশংসা করেছেন জিনেদিন জিদান। দলে ফরাসি ফরোয়ার্ডের গুরুত্বও তুলে ধরেছেন ক্লাবটির সাবেক এই কোচ।
  • ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ে দালিচ-জিদান-দেশম
    ফিফার বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদান, ফ্রান্সের বিশ্বকাপ জেতানো দিদিয়ের দেশম ও বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার জ্লাতকো দালিচ।
  • জিদান এখন রিয়ালে অতীত: লোপেতেগি
    জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদের অসাধারণ একজন কোচ ছিলেন বলে মনে করেন তার উত্তরসূরি হুলেন লোপেতেগি। তবে 'অতীত' ভুলে ক্লাবটির উজ্জ্বল ইতিহাসে নতুন অধ্যায় যোগ করতে দৃঢ়প্রতিজ্ঞ তিনি।
  • ফিফার বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় দেশম, জিদান 
    ফিফার বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদান ও ফ্রান্সের বিশ্বকাপ জয়ী কোচ দিদিয়ের দেশম।
  • জিদানের অধীনে খেলতে পেরে গর্বিত রোনালদো
    রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদানের অধীনে খেলতে পেরে গর্বিত ক্রিস্তিয়ানো রোনালদো। বৃহস্পতিবার ফরাসি কোচের আকস্মিক বিদায়ের ঘোষণার পর তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন পর্তুগিজ তারকা।
  • রিয়ালে জিদানের অর্জন কখনও মুছবে না: রামোস
    আচমকাই রিয়াল মাদ্রিদ ছাড়ার ঘোষণা দেওয়া জিনেদিন জিদানের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সের্হিও রামোস। ক্লাবটিতে ফরাসি কোচের অর্জন কখনও মুছে যাবে না বলে বিশ্বাস অধিনায়কের। 
  • রিয়াল ছাড়ার ঘোষণা জিদানের
    রিয়াল মাদ্রিদকে টানা তিন মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর পাঁচ দিন পর কোচের দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন জিনেদিন জিদান।
  • ‘অবশ্যই রোনালদো রিয়ালে থাকবে’
    চ্যাম্পিয়ন্স লিগ জেতার পরপরই ক্রিস্তিয়ানো রোনালদো দল-বদলের আভাস দিলেও বিচলিত হচ্ছেন না জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের বিশ্বাস, সান্তিয়াগো বের্নাবেউয়েই থাকবে পর্তুগিজ এই খেলোয়াড়। 
  • অনন্য কীর্তিতে উদ্বেল জিদান
    রিয়াল মাদ্রিদকে টানা তৃতীয়বার চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর পর উচ্ছ্বাস বাঁধ মানছে না জিনেদিন জিদানের। ফরাসি কোচের মতে, তার শিষ্যরা এখনও ঠিক বুঝে ওঠতে পারছে না, কী অর্জন করেছে তারা।
  • রিয়াল ফেভারিট নয়: জিদান
    বায়ার্ন মিউনিখের পর প্রথম দল হিসেবে টানা তৃতীয়বারের মতো ইউরোপ সেরা হওয়ার হাতছানি রিয়াল মাদ্রিদের সামনে। লক্ষ্য পূরণ থেকে এক ধাপ দূরে দাঁড়িয়ে নিজের দলকে অবশ্য মোটেও ফেভারিট মনে করছেন না কোচ জিনেদিন জিদান ।
  • জিদানকেই সাফল্যের কারিগর বলছেন রামোস
    জিনেদিন জিদানের অধীনে অভূতপূর্ব সাফল্যের জন্য বর্তমান রিয়াল মাদ্রিদ দলটি ইতিহাসের অংশ হবে বলে মনে করেন সের্হিও রামোস।
  • রোনালদোর সমালোচকদের জিদানের সতর্কবার্তা
    ক্রিস্তিয়ানো রোনালদোর সমালোচকদের সতর্ক করলেন জিনেদিন জিদান। বড় ম্যাচের চাপে পর্তুগিজ ফরোয়ার্ড ভেঙে পড়বেন এমনটা ভাবার আগে দুবার চিন্তা করা উচিত বলে মনে করেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • চ্যাম্পিয়ন্স লিগ শেষে নেইমারকে নিয়ে ভাববেন জিদান
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে নেইমারের দল-বদলের গুঞ্জন নিয়ে কথা বলতে নারাজ জিনেদিন জিদান। ভালোভাবে মৌসুম শেষ করাতেই এখন রিয়াল মাদ্রিদ কোচের সব নজর।  
  • ভিয়ারিয়ালের বিপক্ষে ফিরছেন রোনালদো
    চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের প্রস্তুতি হিসেবে লা লিগায় ভিয়ারিয়ালের বিপক্ষে ক্রিস্তিয়ানো রোনালদোকে খেলাতে চান জিনেদিন জিদান। চোট কাটিয়ে ওঠা পর্তুগিজ ফরোয়ার্ড ১২০ ভাগ সুস্থ আছেন বলে মনে করেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • নেইমার-রোনালদো জুটি সম্ভব বলছেন জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদো ও নেইমারের একই দলে খেলতে কোনো সমস্যা হবে না বলে বিশ্বাস করেন জিনেদিন জিদান। তবে নেইমারকে পাওয়ার জন্য রিয়াল মাদ্রিদ চেষ্টা করছে কি না এ নিয়ে মন্তব্য করতে রাজি হননি ফরাসি এই কোচ।
  • সেভিয়ার মাঠে হার ফাইনালের প্রস্তুতিতে প্রভাব ফেলবে না: জিদান
    সেভিয়ার মাঠে হার রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের প্রস্তুতিতে প্রভাব ফেলবে না বলে মনে করেন কোচ জিনেদিন জিদান।
  • উত্তাপ ছড়ানো ক্লাসিকোর পর ভিএআরকে স্বাগত জিদানের
    উত্তাপ ছড়ানো ক্লাসিকোয় রেফারির বেশ কিছু সিদ্ধান্তে বিতর্ক দেখা দেওয়ার পর রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান স্বাগত জানাচ্ছেন আগামী মৌসুম থেকে লা লিগায় যোগ হতে যাওয়া ‘ভিএআর’ প্রযুক্তিকে। কিন্তু দলের ব্রাজিলিয়ান লেফট ব্যাক মার্সেলো মনে করছেন প্রযুক্তিতে নষ্ট হবে ফুটবলের সৌন্দর্য।
  • চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে 'শঙ্কামুক্ত' রোনালদো
    বার্সেলোনার বিপক্ষে লিগ ম্যাচে চোট পাওয়া ক্রিস্তিয়ানো রোনালদোর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলা নিয়ে কোনো শঙ্কা নেই বলে জানিয়েছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের মতে, পর্তুগিজ তারকার কোচ গুরুতর নয়।
  • ‘ক্লাসিকোয়’ ফাইনালের প্রস্তুতি রিয়ালের
    চলতি মৌসুমে লা লিগা শিরোপার নিষ্পত্তি হলেও ‘ক্লাসিকো’ ঠিকই উত্তাপ ছড়াবে বলে বিশ্বাস করেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচ মনে করেন, চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে কঠিন লড়াইয়ে দলের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভালো প্রস্তুতি হবে।
  • রিয়ালের এমন আধিপত্য জিদানের কাছেই অস্বাভাবিক
    টানা তৃতীয়বারের মতো রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠায় উচ্ছ্বসিত কোচ জিনেদিন জিদান। তবে ইউরোপ সেরা প্রতিযোগিতায় দলের এমন আধিপত্য স্বাভাবিক ঠেকছে না তার।
  • চ্যাম্পিয়ন্স লিগে রোনালদোর অনন্য কীর্তি
    সেমি-ফাইনালের প্রথম লেগে ক্রিস্তিয়ানো রোনালদো গড়েছিলেন টুর্নামেন্টে সর্বোচ্চ জয়ের কীর্তি। দ্বিতীয় লেগে গড়লেন গোলরক্ষক বাদে যে কোনো পজিশনে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড।
  • এগিয়ে থাকার সুবিধা মাথায় রাখতে চান না জিদান
    প্রথম লেগের ব্যবধান কাটিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠতে ফিরতি লেগে বায়ার্ন মিউনিখ নিজেদের দারুণভাবে মেলে ধরতে চাইবে বলে বিশ্বাস জিনেদিন জিদানের। তাই জার্মানির ক্লাবটির মাঠের জয়ে এগিয়ে থাকার সুবিধা নিয়ে না ভেবে বরং সেমি-ফাইনালের ফিরতি লেগেও জয় পেতে শিষ্যদের মরিয়া থাকতে আহ্বান জানালেন রিয়াল মাদ্রিদের কোচ।
  • বায়ার্নকে হারাতে সেরা রিয়ালকে চান জিদান
    বায়ার্ন মিউনিখের মাঠে জিতে অনেকটা এগিয়ে থাকলেও সতর্ক রিয়াল মাদ্রিদের কোচ। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পৌঁছাতে জার্মান চ্যাম্পিয়নদের বিপক্ষে নিজেদের মাঠে শিষ্যদের যে কোনো সময়ের চেয়ে ভালো খেলতে হবে বলে সতর্ক করে দিলেন জিনেদিন জিদান।
  • বেলের সাথে কোনো সমস্যা নেই: জিদান
    সাম্প্রতিক সময়ে প্রায়ই শুরুর একাদশে জায়গা না পাওয়া গ্যারেথ বেলের সঙ্গে ব্যক্তিগত কোনো সমস্যা নেই বলে দাবি করেছেন জিনেদিন জিদান। এছাড়া ফর্মে না থাকা ফরোয়ার্ড করিম বেনজেমার প্রতি আবারও সমর্থন জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • বেনজেমার পাশেই থাকছেন জিদান
    চলতি মৌসুমে সময়টা ভালো যাচ্ছে না করিম বেনজেমার। তবে তার প্রতি আস্থার কমতি নেই জিনেদিন জিদানের। রিয়াল মাদ্রিদের কোচের বিশ্বাস, খারাপ সময় পিছনে ফেলে দ্রুত ছন্দে ফিরবেন ফরাসি এই স্ট্রাইকার।
  • ‘এক লাল কার্ড বুফ্ফনের অর্জন কেড়ে নিতে পারবে না’
    চ্যাম্পিয়ন্স লিগে প্রথম লাল কার্ড পেলেন জানলুইজি বুফ্ফন। তার দল ইউভেন্তুসও শেষ পর্যন্ত ছিটকে গেল। তবে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান মনে করেন, এক লালকার্ড ইতালির এই গোলরক্ষকের অর্জনকে কেড়ে নিতে পারবে না।
  • রোনালদোকে তুলে নেওয়ার ব্যাখ্যা দিলেন জিদান
    আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ড্র করা ম্যাচের দ্বিতীয়ার্ধে ক্রিস্তিয়ানো রোনালদোকে উঠিয়ে নেওয়ার ব্যাখ্যা দিয়েছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদের কোচের দাবি, পর্তুগিজ এই তারকা ফরোয়ার্ডের বিশ্রাম প্রয়োজন ছিল।
  • রোনালদোর চেয়ে আমার গোলটা আরও সুন্দর ছিল: জিদান
    ইউভেন্তুসের বিপক্ষে ক্রিস্তিয়ানো রোনালদোর বাইসাইকেল কিকে করা গোলটি দেখে মুগ্ধ জিনেদিন জিদান। কিন্তু তুলনার প্রশ্নে পর্তুগিজ ফরোয়ার্ডের চেয়ে ২০০২ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নিজের করা দুর্দান্ত ভলিটাকে এগিয়ে রাখছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • জিদানের কাছে ‘স্পেশাল’ ম্যাচ
    খেলোয়াড় হিসেবে ইউভেন্তুস, রিয়াল মাদ্রিদ দুটো দলের হয়ে মুঠোভরে পেয়েছেন। বর্তমান সাফল্য পাচ্ছেন রিয়ালের কোচ হিসেবে। ফরাসি এই কোচ জানালেন, ইউভেন্তুসের মুখোমুখি হওয়াটা তার জন্য ‘স্পেশাল’ চ্যালেঞ্জ।
  • জিদানের কাছে ‘অপ্রাসঙ্গিক’ কার্ডিফের সেই জয়
    সাফল্যের স্মৃতিও রোমন্থন করতে রাজি নন জিনেদিন জিদান। ইউভেন্তুসের বিপক্ষে আরেকটি লড়াই সামনে রেখে তাই রিয়াল মাদ্রিদ কোচ পরিষ্কার জানিয়ে দিলেন, কার্ডিফের সেই স্মৃতি মনে রাখছেন না তিনি।
  • ট্রান্সফার ফি ৪০ কোটি ইউরোও ছাড়াতে পারে: জিদান
    ফুটবলারদের ট্রান্সফার ফি বাড়তে বাড়তে আগামী ১০ বছরের মধ্যে ৪০ কোটি ইউরো ছাড়িয়ে যেতে পারে বলে মনে করেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • পিএসজির মাঠে ‘নিখুঁত খেলেছে’ রিয়াল
    চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি লেগে পিএসজির মাঠে নিখুঁত পারফরম্যান্সের জন্য শিষ্যদের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • পিএসজির মাঠে ‘ভুগতে হবে’ রিয়ালকে
    চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি পর্বে পিএসজির মাঠে রিয়াল মাদ্রিদকে ভুগতে হতে পারে বলে মনে করেন জিনেদিন জিদান। তবে নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে কোয়ার্টার-ফাইনালে ওঠার ব্যাপারে আত্মবিশ্বাসী দলটির কোচ।
  • পরাজয় আমাদের প্রাপ্য ছিল না: জিদান
    এস্পানিওলের বিপক্ষে দ্বিতীয়ার্ধে নিজেদের পারফরম্যান্সে সন্তুষ্ট নন জিনেদিন জিদান। তবে পরাজয় প্রাপ্য ছিল না বলে মনে করেন রিয়াল মাদ্রিদ কোচ। 
  • নেইমারের ফেরার আশায় জিদান
    পায়ে চোট পাওয়ায় চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে নেইমারের খেলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। তবে গুরুত্বপূর্ণ ম্যাচটির আগেই পিএসজির ফরোয়ার্ড সুস্থ হয়ে উঠবেন বলে আশা ফরাসি কোচ জিনেদিন জিদানের।
  • ‘টিম প্লেয়ার’ রোনালদো
    স্বার্থপর শব্দটি প্রায়ই শুনতে হয় ক্রিস্তিয়ানো রোনালদোকে। কিন্তু দেপোর্তিভো আলাভেসের বিপক্ষে কী নিঃস্বার্থভাবেই না পর্তুগিজ ফরোয়ার্ড হ্যাটট্রিক করার সুযোগটি ছেড়ে দিলেন। গোল করার সুযোগ দিলেন করিম বেনজেমাকে। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় তাই রোনালদোর প্রশংসায় পঞ্চমুখ হলেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানও।
  • পিএসজির বিপক্ষে ফিরতি লেগে অনিশ্চিত মদ্রিচ
    পিএসজির বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে রিয়াল মাদ্রিদের লুকা মদ্রিচের খেলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
  • রোনালদোকে নিয়ে রোমাঞ্চিত জিদান
    বাজে সময় কাটিয়ে মৌসুমের গুরুত্বপূর্ণ ধাপে এসে রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো সেরা ফর্ম খুঁজে পাওয়ায় রোমাঞ্চিত কোচ জিনেদিন জিদান।
  • রোমাঞ্চকর জয়ে জিদানের কৃতিত্ব দেখছেন আসেনসিও
    রিয়াল বেতিসের বিপক্ষে পিছিয়ে পড়ার পরও রিয়াল মাদ্রিদের রোমাঞ্চকর জয়ে জিনেদিন জিদানের কৌশল পরিবর্তনকে বড় কারণ হিসেবে দেখছেন দলটির মিডফিল্ডার মার্কো আসেনসিও।
  • পাগলাটে ম্যাচ জিতে খুশি জিদান
    বেতিসের মাঠে প্রথমার্ধে পিছিয়ে থাকার পর ৫-৩ গোলে জয়। শিহরণ জাগানো ম্যাচ শেষ পর্যন্ত জিততে পেরে খুশি রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • ‘যথেষ্ট শিরোপা জিতেছেন জিদান’
    চলতি মৌসুমটা আশানুরূপ যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। কেউ কেউ এর জন্য কোচ জিনেদিন জিদানের সমালোচনা করলেও তার পক্ষে কথা বললেন তার শিষ্য টনি ক্রুস। জার্মান এই মিডফিল্ডারের মতে, সান্তিয়াগো বের্নাবেউয়ে জিদান এখন পর্যন্ত যথেষ্ট শিরোপা জিতেছেন।
  • ‘চমৎকার কিছু করেই চলেছে রোনালদো’
    পিএসজিকে হারানোর ম্যাচে জোড়া গোলের পাশাপাশি অনন্য কীর্তি গড়া ক্রিস্তিয়ানো রোনালদোর প্রশংসা করার ভাষা হারিয়ে ফেলেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • ‘ম্যাচটা রোনালদো বনাম নেইমার নয়’
    রিয়াল মাদ্রিদ-পিএসজি ম্যাচে ফুটবলপ্রেমীদের চোখ থাকবে দুই দলের সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদো ও নেইমারের দিকে। তবে রিয়াল কোচ জিনেদিন জিদানের কাছে ম্যাচটি সময়ের দুই অন্যতম সেরার লড়াই নয়; বরং এটি দুই দলের দ্বৈরথ।
  • রোনালদো ফর্মে ফেরায় পিএসজিকে জিদানের সতর্কবার্তা
    মৌসুমের শুরু থেকে লা লিগায় নিজেকে মেলে ধরতে ব্যর্থ ক্রিস্তিয়ানো রোনালদো স্বরূপে ফেরার আভাস দিয়েছেন। রিয়াল সোসিয়েদাদকে উড়িয়ে দেওয়ার ম্যাচে তার দারুণ হ্যাটট্রিক দেখে আশাবাদী হয়ে উঠেছেন জিনেদিন জিদানও। দলের সেরা খেলোয়াড়ের দাপুটে পারফরম্যান্সের পর চ্যাম্পিয়ন্স লিগ প্রতিপক্ষ পিএসজিকে সতর্কবার্তাও দিয়ে রাখলেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • বড় ম্যাচে রোনালদোর উপর ভরসা জিদানের
    লা লিগায় রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচের পর চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির মুখোমুখি হবে রিয়াল। মৌসুমের কঠিন এই সময় নিয়ে উদ্বিগ্ন নন দলটির কোচ জিনেদিন জিদান। ভরসা রাখছেন ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোর উপর।
  • রোনালদোকে উঠিয়ে নেওয়ার ব্যাখ্যা দিলেন জিদান
    লেভান্তের বিপক্ষে শেষ দিকে ক্রিস্তিয়ানো রোনালদোর বদলি নামানোর ব্যাখ্যা দিয়েছেন জিনেদিন জিদান। আক্রমণভাগের এই খেলোয়াড়কে বিশ্রাম দেওয়ার উদ্দেশে এমনটি করা হয়নি বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • রোনালদো-বেলের দিকে তাকিয়ে জিদান
    মৌসুমের দ্বিতীয় ভাগে রিয়াল মাদ্রিদের ঘুরে দাঁড়ানোয় ক্রিস্তিয়ানো রোনালদো ও গ্যারেথ বেল মূল ভূমিকা রাখবে বলে প্রত্যাশা কোচ জিনেদিন জিদান।
  • দলের পারফরম্যান্সে খুশি জিদান
    ভালেন্সিয়ার বিপক্ষে জয়ে দলের উপর ক্রমেই বাড়তে থাকা চাপ কিছুটা হলেও কমেছে। তাতে বেশ স্বস্তি অনুভব করছেন রিয়াল মাদ্রিদ কোচ। প্রতিপক্ষের মাঠে দারুণ খেলায় শিষ্যদের অভিনন্দন জানিয়েছেন জিনেদিন জিদান।
  • শিষ্যদের পাশে পাচ্ছেন জিদান
    দলের একের পর এক ব্যর্থতায় রিয়াল মাদ্রিদে অনিশ্চিত হয়ে পড়েছে জিনেদিন জিদানের ভবিষ্যত। তবে কঠিন এ সময়ে শিষ্যদের পাশে পাচ্ছে ফরাসি এই কোচ।
  • জিদানের ভাগ্য 'নির্ভর করছে' পিএসজি ম্যাচে
    লেগানেসের কাছে হেরে কোপা দেল রে থেকে ছিটকে পড়ার পর রিয়াল মাদ্রিদে নিজের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন জিনেদিন জিদান। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় পিএসজির সঙ্গে লড়াইয়ে নিজের ভাগ্য নির্ভর করছে বলে মনে করেন ফরাসি এই কোচ।
  • নেইমারের পরিসংখ্যান অবিশ্বাস্য: জিদান
    চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে পিএসজির মুখোমুখি হওয়ার আগে দলটির ফরোয়ার্ড নেইমারের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের মতে, ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের পরিসংখ্যান অবিশ্বাস্য।
  • বেনজেমাকে দুয়ো না দিতে জিদানের আহ্বান
    চোট কাটিয়ে দেপোর্তিভো লা করুনার বিপক্ষে ফেরার ম্যাচে দুয়ো শুনতে হয়েছিল করিম বেনজেমাকে। ভবিষ্যতে ফরাসি এই স্ট্রাইকারকে দুয়ো না দিতে সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • নেইমার প্রশ্নে চুপ জিদান
    গুঞ্জন চলছে পিএসজি থেকে রিয়াল মাদ্রিদে নাম লেখাতে পারেন নেইমার। তবে এতে কান দিচ্ছেন না কোচ জিনেদিন জিদান। নিজের দলের আক্রমণভাগ নিয়েই ভাবনা তার।
  • হাল ছাড়ছেন না রিয়াল কোচ
    একের পর এক ব্যর্থতায় লা লিগার শিরোপা দৌড়ে পিছিয়ে পড়েছে দল। তবে হাল ছাড়তে রাজি নন রিয়াল মাদ্রিদ কোচ। কোণঠাসা অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে প্রত্যয়ী জিনেদিন জিদান।
  • রিয়াল ঘুরে দাঁড়াচ্ছে, দাবি জিদানের
    বেশ কিছু দিন ধরে সময়টা একদমই ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। তবে কোপা দেল রের কোয়ার্টার-ফাইনালে লেগানেসকে হারানোর মধ্য দিয়ে দল ঘুরে দাঁড়াতে শুরু করেছে বলে মনে করেন জিনেদিন জিদান।
  • রোনালদোকে অবশ্যই খেলায় মনোযোগ দিতে হবে: জিদান
    সংবাদ মাধ্যমে গুঞ্জন, রিয়াল মাদ্রিদ ছাড়তে পারেন ক্রিস্তিয়ানো রোনালদো। তবে এসবে কান দিচ্ছেন না জিনেদিন জিদান। গোল খরা কাটাতে পর্তুগিজ ফরোয়ার্ডকে খেলায় মনোযোগ দেওয়ার পরামর্শ দিলেন ক্লাবটির কোচ।
  • গোল না পাওয়ার ব্যাখ্যা নেই জিদানের কাছে
    ক্রিস্তিয়ানো রোনালদো, গ্যারেথ বেলদের চেষ্টার কমতি ছিল না। কিন্তু গোলের দেখা মেলেনি। উল্টো শেষ দিকে গোল খেয়ে নিজেদের মাঠে লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা হেরেছে ভিয়ারিয়ালের কাছে। ম্যাচ শেষে রিয়াল কোচ জিনেদিন জানালেন, এত চেষ্টার পরও গোল না পাওয়ার কোনো ব্যাখ্যা নেই তার কাছে।
  • সমালোচনায় কান দিতে শিষ্যদের বারণ জিদানের
    মাঠে বাজে পারফরম্যান্সের কারণে চারিদিক থেকে ধেয়ে আসছে সমালোচনার ঝড়। দলের উপর যা আরও বিরূপ প্রভাব ফেলছে বলে মনে করেন জিনেদিন জিদান। তাই গণমাধ্যমে আসা সেসব নেতিবাচক মন্তব্যে শিষ্যদের কান দিতে বারণ করলেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • রিয়ালে আমার চুক্তির কোনো মানে নেই: জিদান
    কোপা দেল রের ফিরতি লেগে দ্বিতীয় সারির দল নুমানসিয়ার সঙ্গে রিয়াল মাদ্রিদ ড্র করার পর কোচ জিনেদিন জিদান সান্তিয়াগা বের্নাবেউয়ে তার ভবিষ্যত নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন।
  • ‘খেলোয়াড় জিদান বাঁচাতে পারবে না কোচ জিদানকে’
    খেলোয়াড় হিসেবে রিয়াল মাদ্রিদের জার্সিতে মুঠোভরে পেয়েছেন জিনেদিন জিদান। কিন্তু বর্তমানে স্পেনের এই দলের দায়িত্বে থাকা ফরাসি এই কোচ জানিয়েছেন খেলোয়াড় হিসেবে পাওয়া ওই সাফল্য তার চাকরি রক্ষা করতে পারবে না।
  • চলতি দল-বদলে কাউকে চান না জিদান
    জানুয়ারির দল-বদলে নতুন কাউকে দলে টানতে ইচ্ছুক নন রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান। লা লিগা শিরোপা লড়াইয়ে দলের পিছিয়ে পড়ার দায়ও নিজের কাঁধে নিচ্ছেন এই ফরাসি কোচ।  
  • রোনালদোহীন রিয়াল ভাবতে পারেন না জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদোকে ছাড়া রিয়াল মাদ্রিদকে ভাবতেই পারেন না জিনেদিন জিদান। পর্তুগিজ এই ফরোয়ার্ড ক্যারিয়ারের বাকি সময়টাও সান্তিয়াগো বের্নাবেউয়েই থাকবে বলে বিশ্বাস ফরাসি এই কোচের।
  • তরুণদের খেলায় মুগ্ধ জিদান
    গ্যারেথ বেল ও দানি কারবাহাল ছাড়া নুমানসিয়ার বিপক্ষে ম্যাচে রিয়াল মাদ্রিদের শুরুর একাদশের বাকি নয় জনই ছিলেন অনিয়মিত। তারা কোচকে হতাশ করেনি। এনে দিয়েছে জয়। ম্যাচ শেষে তাই তরুণদের প্রশংসায় পঞ্চমুখ হলেন জিনেদিন জিদান।
  • রিয়ালে নিজের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চিত জিদান
    রিয়াল মাদ্রিদে নিজের ভবিষ্যৎ নিয়ে নিশ্চিত নন জিনেদিন জিদান। তাই আপাতত সামনের ছয় মাস নিয়ে পরিকল্পনা করছেন ফরাসি এই কোচ।
  • রিয়াল কখনও হাল ছাড়ে না: জিদান
    বার্সেলোনার কাছে হারাটা বেদনাদায়ক ছিল বলে জানালেন জিনেদিন জিদান। তবে দলের ঘুরে দাঁড়ানো নিয়ে প্রত্যয়ী রিয়াল মাদ্রিদের এই কোচ।
  • বার্সার কাছে হারে লা লিগা শেষ হয়ে যায়নি: জিদান
    নিজেদের মাঠে ক্লাসিকোয় চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে হেরে শিরোপা লড়াইয়ে অনেক পিছিয়ে গেলেও ২০১৭ সালটা মন্দ যাচ্ছে না বলে মনে করেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। এমনকি, আশা করছেন লিগের মুকুট ধরে রাখার।
  • ক্লাসিকোয় শিরোপা লড়াইয়ের শেষ দেখছেন না জিদান
    আসছে ক্লাসিকোয় হারলে লা লিগার শিরোপা লড়াইয়ে রিয়াল মাদ্রিদের সম্ভাবনার শেষ দেখছেন অনেকেই। তবে তেমনটা ভাবছেন না জিনেদিন জিদান। ক্লাসিকোতে জয়-পরাজয় যাই হোক না কেন এতে চলতি লা লিগায় রিয়াল মাদ্রিদের শিরোপার লড়াই শেষ হয়ে যাবে না বলে মনে করেন না জিনেদিন জিদান।
  • বার্সার বিপক্ষে খেলতে প্রস্তুত রোনালদো
    বার্সেলোনার বিপক্ষে গুরুত্বপূর্ণ লড়াইয়ের আগে দারুণ এক সুখবর পেয়েছে রিয়াল মাদ্রিদ। সব অনিশ্চয়তা দূরে ঠেলে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে মাঠে নামতে প্রস্তুত পর্তুগিজ ফরোয়ার্ড।
  • রিয়ালেই অবসর নিতে চান রোনালদো
    রিয়াল মাদ্রিদেই অবসর নেওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। তবে বিষয়টি ক্লাবের উপর নির্ভর করছে বলে মনে করেন এই তারকা ফরোয়ার্ড।
  • মৌসুমের ছয় শিরোপা জয়ের স্বপ্ন জিদানের
    ফিফা ক্লাব বিশ্বকাপ জয়ের পর রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদানের লক্ষ্য এখন মৌসুমের ছয় শিরোপার সবগুলো জয়।
  • ক্লাব বিশ্বকাপ জেতা সহজ হবে না: জিদান
    মৌসুমের শুরুতে উয়েফা সুপার কাপ ও স্প্যানিশ সুপার কাপ জেতা রিয়াল মাদ্রিদ এবার ক্লাব বিশ্বকাপ জয়ের লড়াইয়ে নামতে যাচ্ছে। প্রতিযোগিতায় তারা ফেভারিট হলেও মাঠের লড়াইটা সহজ হবে না বলেই মনে করেন দলটির কোচ জিনেদিন জিদান।
  • রোনালদোর সমালোচকদের পাল্টা তোপ জিদানের
    ক্রিস্তিয়ানো রোনালদোর সমালোচকদের দিকে পাল্টা তোপ দাগানোর সুযোগটা হাতছাড়া করেননি জিনেদিন জিদান। সেভিয়াকে উড়িয়ে দেওয়ার পর রিয়াল মাদ্রিদ কোচ জানালেন, জোড়া গোল করা শিষ্যের ওপর কখনই আস্থা হারাননি তিনি।
  • নিজের চেয়ে রোনালদোকে এগিয়ে রাখলেন জিদান
    জাতীয় দল ও ক্লাব ফুটবলের হয়ে প্রায় সব শিরোপাই জিতেছেন জিনেদিন জিদান। তবে ক্রিস্তিয়ানো রোনালদোকে নিজের চেয়ে অনেক এগিয়ে রাখলেন রিয়াল মাদ্রিদ কোচ। এমনকি শিষ্যকে ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড় বলে মনে করেন তিনি।
  • এখনও সেরাটা খুঁজে ফিরছে রিয়াল: জিদান
    চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ডকে হারানোর পর রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান জানিয়েছেন, তার দল এখনও সেরাটা খুঁজে ফিরছে।
  • 'রোনালদোর আরও সম্মান প্রাপ্য'
    চলতি মৌসুমে লা লিগায় নিজেকে খুঁজে ফিরছেন ক্রিস্তিয়ানো রোনালদো। নিয়মিত গোল না পাওয়ায় সমালোচনাও শুনতে হচ্ছে। তবে তারকা এই খেলোয়াড় আরও সম্মান পাওয়ার যোগ্য বলে মনে করেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • রোনালদোরা গোল না পাওয়ায় হতাশ জিদান
    আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে সর্বোচ্চ চেষ্টা করেও জিততে না পারায় শিষ্যদের জন্য খারাপ লাগছে জিনেদিন জিদানের।
  • ‘পঞ্চম ব্যালন ডি'অর জিতবে রোনালদো’
    ক্রিস্তিয়ানো রোনালদো নিশ্চিতভাবেই এবারের ব্যালন ডি'অর জিতবে বলে দৃঢ় বিশ্বাস জিনেদিন জিদানের। রিয়াল মাদ্রিদ কোচের ধারণা সত্যি হলে পঞ্চম বার পুরস্কারটি জিতে লিওনেল মেসিকে স্পর্শ করবেন পর্তুগজ এই ফরোয়ার্ড।
  • বেল-নাভাস-কোভাসিচ ফেরায় খুশি জিদান
    গ্যারেথ বেল, কেইলর নাভাস ও মাতেও কোভাসিচ চোট কাটিয়ে মাঠে ফেরায় ভীষণ খুশি রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • ড্রয়ে হতাশ নন জিদান
    নিজেদের মাঠে কোপা দেল রেতে তৃতীয় সারির দল ফুয়েনলাব্রাদার সঙ্গে ড্র করলেও রিয়াল মাদ্রিদের পারফরম্যান্স নিয়ে হতাশ নন কোচ জিনেদিন জিদান।   
  • জানতাম রোনালদো-বেনজেমার গোল আসবে: জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদো ও করিম বেনজেমা গোল খরা কাটানোয় স্বাভাবিকভাবেই খুশি জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের বিশ্বাস ছিল, আক্রমণভাগের এই দুই খেলোয়াড়ের স্বরূপে ফেরাটা কেবল সময়ের ব্যাপার।
  • রিয়ালের কঠিন শুরু নিয়ে উদ্বিগ্ন নন জিদান
    মৌসুমের শুরুটা আশানুরূপ হয়নি রিয়াল মাদ্রিদের। দলের এমন ফর্মে ক্লাবের বাইরে অনেকে উদ্বিগ্ন হলেও জিনেদিন জিদান এখনও বিশ্বাস করেন, ভালোভাবে মৌসুম শেষ করতে পারবে তার শিষ্যরা।
  • বার্সার সঙ্গে ব্যবধান ঘোচানো নিয়ে আত্মবিশ্বাসী জিদান
    বার্সেলোনার সঙ্গে ব্যবধান দিনে দিনে কেবল বাড়ছেই রিয়াল মাদ্রিদের। তবে কোচ জিনেদিন জিদান চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ১০ পয়েন্টের ব্যবধান ঘোচানো নিয়ে আত্মবিশ্বাসী।
  • নেইমারের প্রশংসায় জিদান
    পিএসজি ছেড়ে নেইমারের রিয়াল মাদ্রিদে আসার সম্ভাবনা নিয়ে গুঞ্জন চলছে। এরই মধ্যে পিএসজি ফরোয়ার্ডের প্রশংসা করলেন লা লিগা চ্যাম্পিয়নদের কোচ জিনেদিন জিদান।
  • দ্রুত ঘুরে দাঁড়াবে রিয়াল: জিদান
    তিন দিনের ব্যবধানে টানা দুই ম্যাচে হারা রিয়াল মাদ্রিদের সময়টা মোটেও ভালো যাচ্ছে না। তবে জিনেদিন জিদানের দৃঢ় বিশ্বাস, খুব দ্রুত ঘুরে দাঁড়াবে তার দল।
  • কঠিন সময়ে অনুপ্রেরণা খুঁজছেন জিদান
    সময়টা মোটেও ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। লা লিগায় শেষ ম্যাচে হেরে বসেছে পুঁচকে জিরোনার কাছে। তবে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে মাঠে নামার আগে লিগের ওই হার থেকেই জয়ের পথে ফেরার অনুপ্রেরণা নিচ্ছেন জিনেদিন জিদান।
  • এখনও বার্সাকে ধরতে পারবে রিয়াল: জিদান
    জিরোনার মাঠে হেরে লা লিগার শিরোপা লড়াইয়ে বেশ পিছিয়ে পড়া রিয়াল মাদ্রিদ শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে ব্যবধান ঘোচাতে পারবে বলে মনে করেন কোচ জিনেদিন জিদানে।
  • লাল কার্ডে হতাশ জিদান
    স্প্যানিশ কাপে ফুয়েনলাব্রাদার বিপক্ষে রিয়াল জয় পেলেও অভিষিক্ত হেসুস ভাইয়েহোর লালকার্ডে হতাশা প্রকাশ করেছেন কোচ জিনেদিন জিদান।
  • নিজেকে বিশ্বসেরা ভাবেন না জিদান
    রিয়াল মাদ্রিদের হয়ে টানা দুবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের অসাধারণ কীর্তি গড়া জিনেদিন জিদান অনভিজ্ঞতার কারণে নিজেকে বিশ্বসেরা কোচ মানতে নারাজ।
  • চমৎকার রোনালদোর প্রশংসায় জিদান
    টানা দ্বিতীয়বার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ অ্যাওয়ার্ড জেতা ক্রিস্তিয়ানো রোনালদোকে চমৎকার এক ফুটবলার বলেছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের কাছে তার শিষ্যই বর্তমানে সেরা ফুটবলার।
  • বর্ষসেরা কোচ জিদান
    রিয়াল মাদ্রিদকে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতানো জিনেদিন জিদান ২০১৭ সালের ফিফা বর্ষসেরা কোচের পুরস্কার পেয়েছেন।
  • রোনালদোর গোলখরায় চিন্তিত নন জিদান
    চলতি লা লিগায় ক্রিস্তিয়ানো রোনালদোর গোলখরা নিয়ে চিন্তিত নন জিনেদিন জিদান। সময়ের সেরা এই খেলোয়াড়ের ছন্দে ফেরার ব্যাপারে আশাবাদী রিয়াল মাদ্রিদ কোচ।
  • শুরুতে পিছিয়ে পড়ায় সমস্যা দেখছেন জিদান
    টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে ম্যাচের শুরুর দিকে গোল খেয়ে বসায় রিয়াল মাদ্রিদকে চড়া মূল্য দিতে হয়েছে বলে মনে করেন জিনেদিন জিদান। তবে মৌসুমে শুরুটা ভালো না হলেও তার দল ধীরে ধীরে স্বরূপে ফিরছে বলে মনে করেন ক্লাবটির ফরাসি এই কোচ।
  • বার্সার কোচ হতে আগ্রহী নন জিদান
    রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে বেশ সুখে আছেন জিনেদিন জিদান। কখনও বার্সেলোনায় কোচিং করাবেন কি-না, এমন প্রশ্নের জবাবে এই ফরাসি জানালেন, তার মন জুড়ে কেবল লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ীরা। 
  • জিদান আমাকে অনেক কিছু দিয়েছেন: ভারানে
    জিনেদিন জিদানের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদের সেন্টার-ব্যাক রাফায়েল ভারানে। ফরাসি এই কোচের কাছে অনেক কিছু শিখছেন বলে জানিয়েছেন তিনি।
  • ইসকোতে মুগ্ধ জিদান
    এস্পানিওলের বিপক্ষে জোড়া গোল করা ইসকোর উচ্ছ্বসিত প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • রিয়ালের কৌশলে আস্থা আছে জিদানের
    সবশেষ ম্যাচ জিতলেও লা লিগায় রিয়াল মাদ্রিদের সময়টা ভালো যাচ্ছে না। তবে দল নিয়ে বিশ্বাস হারাচ্ছেন না জিনেদিন জিদান। বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ সামনে রেখে দলের কৌশলের ওপর আস্থা রাখছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • গোল না পেলেও শান্ত রোনালদো: জিদান
    ‌টানা দুই ম্যাচে গোল করতে না পারা ক্রিস্তিয়ানো রোনালদোকে নিয়ে উদ্বেগ নেই রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদানের।
  • বর্ষসেরা কোচের লড়াইয়ে জিদান, আল্লেগ্রি, কোন্তে
    ২০১৭ সালের ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ে আছেন জিনেদিন জিদান, আন্তোনিও কোন্তে ও মাস্মিমিলিয়ানো আল্লেগ্রি।
  • বার্সার চেয়ে পিছিয়ে চিন্তিত নন জিদান
    রিয়াল বেতিসের কাছে হেরে লা লিগায় বার্সেলোনার চেয়ে ৭ পয়েন্ট পিছিয়ে পড়লেও চিন্তিত নন জিনেদিন জিদান। অনেক ম্যাচ বাকি আছে বলে শান্ত থেকে পরের ম্যাচগুলো নিয়ে মনোযোগী রিয়াল মাদ্রিদ কোচ।
  • রিয়ালের সঙ্গে চুক্তি হয়ে গেছে: জিদান
    রিয়াল মাদ্রিদের সঙ্গে এরই মধ্যে নতুন চুক্তি হয়ে গেছে বলে জানিয়েছেন জিনেদিন জিদান। ক্লাবটির পক্ষ থেকে অবশ্য এখনও এ বিষয়ে কিছু জানানো হয়নি।
  • রোনালদোকে ফিরে পেয়ে স্বস্তি জিদানের
    নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিস্তিয়ানো রোনালদো ফেরায় জিনেদিন জিদানের কণ্ঠে স্বস্তির আভাস। রিয়াল মাদ্রিদ কোচের আশা, পর্তুগিজ ফরোয়ার্ডকে ছাড়া ভবিষ্যতে আর কখনও তার দলকে খেলতে হবে না।
  • 'বেল দেখিয়েছে সে কেমন খেলোয়াড়'
    রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে চমৎকার গোল করা গ্যারেথ বেলকে নিয়ে ভীষণ খুশি জিনেদিন জিদান। দারুণ এই পারফরম্যান্স কঠিন সময় কাটানো ওয়েলস ফরোয়ার্ডের ক্যারিয়ারে 'টার্নিং পয়েন্ট' হিসেবে কাজ করবে বলে আশা রিয়াল মাদ্রিদ কোচের।
  • জিদানের প্রতি কৃতজ্ঞ ইসকো
    রিয়াল মাদ্রিদে পাঁচ বছরের নতুন চুক্তি করার পর ক্লাবটির কোচ জিদানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ইসকো। প্রতিভা বিকশিত করতে ফরাসি এই কোচ গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন বলে জানালেন স্পেনের এই মিডফিল্ডার।
  • মাঠে ফিরতে প্রস্তুত রোনালদো
    নিষেধাজ্ঞার কারণে এ মৌসুমে লা লিগায় এখন পর্যন্ত খেলতে না পারা ক্রিস্তিয়ানো রোনালদো চ্যাম্পিয়ন্স লিগে মাঠে নামতে উদগ্রীব হয়ে আছেন বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • সমাধানের খোঁজে জিদান
    ঘরের মাঠে লেভান্তের বিপক্ষে ড্র করার পর হতাশা রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। তার মতে দল ভালো খেলেনি, অবশ্যই এর সমাধান খুঁজে বের করতে হবে।
  • বার্সাকে ছাড়া লা লিগা ভাবতে পারছেন না জিদান
    কাতালুনিয়া স্বাধীন হয়ে গেলে বার্সেলোনার লা লিগা ছেড়ে যাওয়াটা কল্পনাও করতে পারছেন না রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • রোনালদো অন্য গ্রহের: জিদান
    এতদিন পাঁচবারের বর্ষসেরা লিওনেল মেসিকে ‘অন্য গ্রহের ফুটবলার’ ডাকা হতো। এবার ক্রিস্তিয়ানো রোনালদোর নামের পাশেও একই বিশেষণ যোগ করলেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের মতে, পর্তুগিজ এই ফরোয়ার্ড পৃথিবীর সেরা।
  • রিয়ালে বেল গুরুত্বপূর্ণ খেলোয়াড়: জিদান
    ঘরের মাঠে আবারও গ্যারেথ বেলকে উদ্দেশ করে দুয়ো দিয়েছে সমর্থকরা। তবে দলে তার গুরুত্ব এতটুকু কমেনি বলে মনে করেন জিনেদিন জিদান। তার মতে, ওয়েলসের এই ফরোয়ার্ড এখনও রিয়াল মাদ্রিদের গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়।
  • বেনজেমাকে দুষছেন না জিদান
    ভালেন্সিয়ার বিপক্ষে পয়েন্ট হারানোর ম্যাচে করিম বেনজেমা একাধিক সুযোগ নষ্ট করলেও তাকে দোষ দিচ্ছেন না জিনেদিন জিদান। অন্যদিকে, দলের নতুন তারকা মার্কো আসেনসিওর ভূয়সী প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • রিয়ালে রোনালদোর ভবিষ্যত নিয়ে সন্দেহ নেই জিদানের
    ক্রিস্তিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছাড়তে চান না বলে বিশ্বাস জিনেদিন জিদানের। পর্তুগিজ ফরোয়ার্ড এখানে বেশ সুখে আছেন বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ।
  • রোনালদোর সামর্থ্যে মুগ্ধ জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদোর সামর্থ্যের প্রশংসায় বরাবরই পঞ্চমুখ জিনেদিন জিদান। ফিওরেন্তিনার বিপক্ষে প্রিয় শিষ্যের আলো ঝলমলে পারফরম্যান্সের পর রিয়াল মাদ্রিদ কোচ আবারও মনে করিয়ে দিলেন পর্তুগিজ এই ফরোয়ার্ডের সামর্থ্যের কথা।
  • সান্তিয়াগো বের্নাবেউ ট্রফিতে ৯০ মিনিট খেলবে রোনালদো: জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদোর ফিটনেস ধরে রাখতে সান্তিয়াগো বের্নাবেউ ট্রফিতে তাকে পুরো ৯০ মিনিট খেলানো হবে বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • রিয়ালে আর পরিবর্তন চান না জিদান
    যে দল আছে সেটাতেই খুশি রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। দল বদলের সময় শেষ হওয়ার আগে এতে আর কোনো পরিবর্তন চান না তিনি।
  • এবারের মৌসুম আরও কঠিন হবে: জিদান
    লা লিগার এবারের মৌসুম আরও কঠিন হবে বলে মনে করছেন বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • বর্ষসেরা কোচের লড়াইয়ে জিদান, লুভ, এনরিকে
    ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ে প্রত্যাশিতভাবেই আছেন রিয়াল মাদ্রিদকে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জেতানো জিনেদিন জিদান।
  • ‘অসাধারণ’ রিয়ালের প্রশংসায় জিদান
    আরও একটি শিরোপা জেতা রিয়াল মাদ্রিদের প্রশংসায় পঞ্চমুখ কোচ জিনেদিন জিদান। বার্সেলোনার বিপক্ষে স্প্যানিশ সুপার কাপের ফিরতি ম্যাচের প্রথমার্ধে দলের ‘অসাধারণ’ পারফর‌ম্যান্স খুব মনে ধরেছে ফরাসি এই কোচের।
  • বার্সার বিপক্ষে রোনালদোকে পাওয়ার আশা ছাড়ছেন না জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদোকে পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞায় পড়লেও স্প্যানিশ সুপার কাপের ফিরতি লেগে বার্সেলোনার বিপক্ষে তাকে পাওয়ার আশা ছাড়ছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। তারকা এই ফরোয়ার্ডকে দেওয়া পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞাকে ‘অস্বাভাবিক’ মনে করছেন ফরাসি এই কোচ।
  • ইসকো-আসেনসিওর খেলায় বিস্মিত নন জিদান
    চির প্রতিদ্বন্দ্বীদের মাঠে শেষ দিকে এক জন কম নিয়েও দলের দারুণ জয়ে খুশি জিনেদিন জিদান। ইসকো ও মার্কো আসেনসিওর আলাদাভাবে প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদ কোচ; তবে বিস্মিত হননি তাদের চমৎকার পারফরম্যান্সে।
  • রিয়ালের সঙ্গে নতুন চুক্তিতে উচ্ছ্বাস জিদানের
    রিয়াল মাদ্রিদের সঙ্গে তিন বছরের জন্য নতুন চুক্তি করতে যাওয়ার কথা নিশ্চিত করেছেন জিনেদিন জিদান। দায়িত্ব নিয়েই দলকে সাফল্য এনে দেওয়া ফরাসি এই কোচের আনন্দও চাপা থাকেনি।
  • দুর্বল নয় নেইমারহীন বার্সা: জিদান
    বার্সেলোনা থেকে নেইমারের চলে গেলেও চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে স্প্যানিশ সুপার কাপের লড়াই সহজ হবে না বলে মনে করছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • ‘গুয়ার্দিওলার বার্সার মতো জিদানের রিয়াল’
    জিনেদিন জিদানের সর্বজয়ী রিয়াল মাদ্রিদকে ২০০৮ থেকে ২০১২ সালের পেপ গুয়ার্দিওলার বার্সেলোনার সঙ্গে তুলনা করাটা যথার্থ বলে মনে করেন ভিসেন্তে দেল বস্ক।
  • আরও শিরোপার জন্য ক্ষুধার্ত রিয়াল
    ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে উয়েফা সুপার কাপ জয়ের পর রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান জানিয়েছেন, এ মৌসুমে আরও শিরোপা জয়ের জন্য ক্ষুধার্ত তার দল।
  • দলের পারফরম্যান্সে অসন্তুষ্ট জিদান
    টানা তিন হারের পর জয়ের দেখা পেলেও খুশি হতে পারছেন না জিনেদিন জিদান। প্রাক মৌসুম প্রস্তুতি পর্বে দলের পারফরম্যান্স ভাবিয়ে তুলেছে রিয়াল মাদ্রিদ কোচকে।
  • বার্সার কাছে হেরে উদ্বিগ্ন নন জিদান
    চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে হেরেও উদ্বিগ্ন নন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের সব ভাবনা এখন ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে উয়েফা সুপার কাপ নিয়ে।
  • একজন স্ট্রাইকার কমলো রিয়ালে: জিদান
    আলভারো মোরাতা চেলসিতে চলে যাওয়ায় রিয়াল মাদ্রিদে একজন স্ট্রাইকার কমে গেছে বলে মনে করেন কোচ জিনেদিন জিদান।
  • রোনালদো রিয়ালেই থাকবে: জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছাড়তে চান- এমন গুঞ্জন উড়িয়ে দিয়েছেন কোচ জিনেদিন জিদান। জানিয়েছেন, তারকা এই খেলোয়াড় সান্তিয়াগো বের্নাবেউয়েই থাকছেন এবং এটাই শেষ কথা।
  • রিয়াল ছেড়ে জিদানের ছেলে আলাভেসে
    রিয়াল মাদ্রিদ ছেড়ে আলাভেসে যোগ দিয়েছেন জিনেদিন জিদানের বড় ছেলে এনজো।
  • জিদানের সঙ্গে দ্রুত নতুন চুক্তি করতে চায় রিয়াল
    রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস জানিয়েছেন, তাদের এখন প্রথম ও প্রধান কাজ হলো জিনেদিন জিদানের সঙ্গে নতুন চুক্তি করা।
  • আতলেতিকোতেই থাকছেন গ্রিজমান
    আতলেতিকো মাদ্রিদের উপর দল বদলের নিষেধাজ্ঞা বহাল থাকায় ক্লাবটিতে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন অঁতোয়ান গ্রিজমান। তার মতে, দলের এমন কঠিন সময়ে চলে যাওয়া অনৈতিক হবে।
  • 'রদ্রিগেসের ভাগ্য জিদানের হাতে'
    হামেস রদ্রিগেসকে ধরে রাখতে আগ্রহী ফ্লোরেন্তিনো পেরেস। তবে সান্তিয়াগো বের্নাবেউয়ে এই মিডফিল্ডারের থাকা না থাকা জিনেদিন জিদানের ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদ সভাপতি।
  • রোনালদোদের সঙ্গেই থাকছেন জিদান
    কোচ হিসেবে জিনেদিন জিদানও চ্যাম্পিয়ন্স লিগের আধুনিক যুগে টানা দুটি শিরোপা জয়ের ইতিহাস গড়েছেন। তবে নিজেকে সেরা কোচ মানছেন না তিনি। বরং রিয়ালের ২০১৭-১৮ মৌসুমের পরিকল্পনা কি হবে, সেটা নিয়ে ভাবতে বসেছেন এখনই।
  • ‘রিয়ালের সবার জন্য ঐতিহাসিক দিন’
    চ্যাম্পিয়ন্স লিগের আধুনিক যুগে যা কখনই হয়নি, ফাইনালে ইউভেন্তুসকে হারিয়ে সে নজিরই গড়েছে রিয়াল মাদ্রিদ। টানা দুইবার ইউরোপ সেরা হওয়ার পর দলটির কোচ জিনেদিন জিদানও জানিয়েছেন, কার্ডিফের দিনটি রিয়ালের সবার জন্য ঐতিহাসিক দিন।
  • ‘রিয়ালের সেরাটা বের করে এনেছে জিদান’
    জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদের সেরাটা বের করে আনতে পেরেছেন বলে মনে করেন সের্হিও রামোস। লা লিগার শিরোপা জয় চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইউভেন্তুসের বিপক্ষে বাড়তি কোনো সুবিধা দেবে না বলেও দাবি করেন রিয়াল অধিনায়ক।
  • আমার সময়ে খেললেও সেরা হতো রোনালদো: জিদান
    চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে দলের সেরা খেলোয়াড় ক্রিস্তিয়ানো রোনালদোর প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচ মনে করেন, তার সময়ে খেললেও সবচেয়ে বড় তারকা থাকতেন পর্তুগিজ এই ফরোয়ার্ড।
  • রিয়ালের ওপর বাড়তি চাপ নেই: জিদান
    বর্তমান যুগের চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা দুটি শিরোপা জয়ের হাতছানি রিয়াল মাদ্রিদের সামনে। এমন লক্ষ্য পূরণের চাপ থাকা স্বাভাবিক। কিন্তু কোচ জিনেদিন জিদানের দাবি, শিরোপা ধরে রাখার বাড়তি চাপ ছাড়াই খেলবে রিয়াল।
  • আমার মধ্যে রিয়াল মাদ্রিদ ডিএনএ: জিদান
    জিনেদিন জিদানের দাবি, তার মধ্যে আছে রিয়াল মাদ্রিদের ‘ডিএনএ’। সান্তিয়াগো বের্নাবেউয়ে তাই আরও অনেক দিন থাকার ইচ্ছা থাকলেও এখানে ভবিষ্যৎ নিয়ে চিন্তিত নন ফরাসি এই কোচ।
  • বেল-ইসকোকে একসঙ্গে খেলাতে পারেন জিদান
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে গ্যারেথ বেল ও ইসকোর মধ্যে কাকে খেলাবেন জিনেদিন জিদান, তা নিয়ে চলছে জোর আলোচনা। রিয়াল মাদ্রিদ কোচ জানিয়েছেন, গণমাধ্যমের এসব খবর তার সিদ্ধান্ত গ্রহণে কোনো প্রভাব ফেলে না।
  • 'অসাধারণ' বুফ্ফনের প্রশংসায় জিদান
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে প্রতিপক্ষ ইউভেন্তুসের গোলরক্ষক জানলুইজি বুফ্ফনের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • রোনালদোর সঙ্গে আলোচনা করেই বিশ্রামের সিদ্ধান্ত: জিদান
    যথেষ্ট বিশ্রাম ক্রিস্তিয়ানো রোনালদোকে মৌসুমের শেষ পর্যন্ত সতেজ থাকতে সাহায্য করেছে বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। পর্তুগিজ ফরোয়ার্ড ও তিনি মিলেই এ সিদ্ধান্ত নিয়েছিলেন বলে দাবি ফরাসি এই কোচের।
  • জিদানের জীবনের সবচেয়ে সুখের দিন
    শেষ ম্যাচে মালাগাকে হারিয়ে লা লিগা শিরোপা জয়ের পর রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জানিয়েছেন, এটা তার জীবনের সবচেয়ে সুখের দিন। কোচ হিসেবে এই সাফল্য নিজের খেলোয়াড়ী জীবনের অভিজ্ঞতাগুলোকেও ছাড়িয়ে গেছে।
  • রিয়ালকে সামলানো নিয়ে জিদানের প্রশংসায় রোনালদো
    জিনেদিন জিদানের অধীনে এবারের মৌসুমে দারুণ খেলা রিয়াল মাদ্রিদ এখন লা লিগা শিরোপা জয়ের খুব কাছে। খেলোয়াড়দের সামলোনো নিয়ে ফরাসি এই কোচের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন দলের সেরা খেলোয়াড় ক্রিস্তিয়ানো রোনালদো।
  • রোনালদোয় অভিভূত জিদান
    সেল্তা ভিগোর জালে জোড়া গোল করে রিয়াল মাদ্রিদকে শিরোপা জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যাওয়া ক্রিস্তিয়ানো রোনালদো দুর্দান্ত ফর্মে আছে বলে জানিয়েছেন কোচ জিনেদিন জিদান।
  • 'অপরিহার্য' নাভাসে মুগ্ধ জিদান
    সেভিয়ার বিপক্ষে জয়ের পর কেইলর নাভাসের ভূয়সী প্রশংসা করেছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের মতে, দলে এই গোলরক্ষকের ভূমিকা এখনও অপরিহার্য।
  • 'গুরুত্বপূর্ণ মুহূর্তে জ্বলে ওঠেন রোনালদো'
    সেভিয়ার বিপক্ষে জয়ে বড় অবদান রাখা ক্রিস্তিয়ানো রোনালদোর উচ্ছ্বসিত প্রশংসা করেছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদের কোচের মতে, গুরুত্বপূর্ণ মুহূর্তগুলোয় তারকা এই ফরোয়ার্ড সবসময় জ্বলে ওঠেন।
  • ‘রিয়ালের বাকি ৪ ফাইনাল’
    জিনেদিন জিদানের মতে, মৌসুমের বাকি সময়টা সবচেয়ে কঠিন। আর সব মিলিয়ে বাকি থাকা নিজেদের চারটি ম্যাচ রিয়াল মাদ্রিদ কোচের কাছে ‘চারটি ফাইনাল’।
  • জিদানের সঙ্গে খেলতে পারলে দারুণ হতো: দিবালা
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হওয়ার আগে দলটির কোচ জিনেদিন জিদানের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন পাওলো দিবালা। ইউভেন্তুসের তারকা ফরোয়ার্ড জানিয়েছেন, ফরাসি কিংবদন্তির সঙ্গে খেলতে পারলে দারুণ হতো।
  • বেনজেমা জাদুতে বিস্মিত জিদান
    শুরুতে দুবার বল জালে পাঠিয়ে আতলেতিকো মাদ্রিদ নাটকীয় প্রত্যাবর্তনের আভাস জাগালেও করিম বেনজেমার অসাধারণ নৈপুণ্যে বিরতির আগেই মূল্যবান অ্যাওয়ে গোল পেয়ে যায় রিয়াল মাদ্রিদ। ফ্রান্সের এই স্ট্রাইকারের পার্থক্য গড়ে দেওয়া পারফরম্যান্সে বিস্মিত কোচ জিনেদিন জিদান।
  • ফাইনালে ফেভারিট নয় রিয়াল: জিদান
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইউভেন্তুসের বিপক্ষে নিজের দলকে ‘ফেভারিট’ মনে করছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কোচ হিসেবে নিজের সাবেক ক্লাবের মুখোমুখি হওয়াটাও বিশেষ কিছু বলে জানিয়েছেন তিনি।
  • ‘রিয়ালকে হারিয়ে ফাইনালে পৌঁছার সামর্থ্য আছে আতলেতিকোর’
    প্রথম লেগে ৩-০ গোলের হারে অনেকটা পিছিয়ে থাকলেও শিষ্যদের ওপর ভরসা রাখছেন দিয়েগো সিমেওনে। আতলেতিকো মাদ্রিদের কোচ মনে করেন, নিজেদের মাঠে রিয়াল মাদ্রিদকে হারিয়ে, প্রথম লেগের হারের ঘাটতি পুষিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠার সামর্থ্য রয়েছে তার দলের।
  • লিগের তিন ম্যাচই রিয়ালের জন্য ফাইনাল: জিদান
    গ্রানাদাক উড়িয়ে লা লিগার শিরোপা ভাগ্য নিজেদের হাতেই রেখেছে রিয়াল মাদ্রিদ। কোচ জিনেদিন জিদান লিগের বাকি তিন ম্যাচকে ‘ফাইনাল’ হিসেবে দেখছেন।
  • রিয়ালে ভবিষ্যত নিয়ে নিরুদ্বেগ জিদান
    লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের লক্ষ্যে ভালোভাবেই এগু্চ্ছে রিয়াল মাদ্রিদ। কোচের কাছে ক্লাবটির চাওয়াটা ভালোভাবে জানা আছে বলে এ দুটো জয়ের দিকে পুরো মনোযোগ দিচ্ছেন জিনেদিন জিদান। ফরাসি এই কোচের দাবি, সান্তিয়াগো বের্নাবেউয়ে নিজের ভবিষ্যৎ নিয়ে নিরুদ্বেগ তিনি।
  • ‘আরেকটি ব্যালন ডি’অরের কাছাকাছি রোনালদো’
    মৌসুমের শেষ দিকে এসে দারুণ আলো ছড়ানো ক্রিস্তিয়ানো রোনালদো ২০১৭ সালের ডি’অর জয়ের কাছাকাছি আছেন বলে মনে করেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • ‘রোনালদো অনন্য’
    প্রায়ই ক্রিস্তিয়ানো রোনালদোর প্রশংসায় পঞ্চমুখ হন জিনেদিন জিদান। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের প্রথম লেগে হ্যাটট্রিক করার পর পর্তুগিজ এই ফরোয়ার্ডকে নিয়ে পুরান কথাই নতুন করে বললেন রিয়াল মাদ্রিদ কোচ-সে অনন্য।
  • দুই রোনালদোয় ঈর্ষা জিদানের
    আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে মুখোমুখি হওয়ার আগের দিন ক্রিস্তিয়ানো রোনালদোর উচ্ছ্বসিত প্রশংসা করেছেন জিনেদিন জিদান। পর্তুগিজ ফরোয়ার্ড আর ব্রাজিলের সাবেক তারকা রোনালদোর গোল করার ক্ষমতা ঈর্ষা জাগায় বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • এবার উদ্দীপ্ত থাকবে আতলেতিকো: জিদান
    চ্যাম্পিয়ন্স লিগের গত তিন আসরে প্রতিবারই রিয়াল মাদ্রিদের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে আতলেতিকো মাদ্রিদের। এবার দিয়েগো সিমেওনের দল উদ্দীপ্ত থাকবে বলে শিষ্যদের সতর্ক করেছেন জিনেদিন জিদান।
  • আতলেতিকোর বিপক্ষে রক্ষণ নিয়ে উদ্বিগ্ন জিদান
    চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে রক্ষণভাগ নিয়ে উদ্বিগ্ন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • মার্সেলো, কারভাহাল বিশ্বসেরা দুই ফুল-ব্যাক: জিদান
    ভালেন্সিয়াকে হারানোর পর মার্সেলো ও দানি কারবাহালের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন জিনেদিন জিদান। এই দুই শিষ্যকে বিশ্বসেরা দুই ফুল-ব্যাক বলেছেন রিয়াল মাদ্রিদের কোচ।
  • রোনালদো যেকোনো জায়গায় খেলতে পারে: জিদান
    লা লিগায় ভালেন্সিয়ার বিপক্ষে ম্যাচের আগে ক্রিস্তিয়ানো রোনালদোর ভূয়সী প্রসংসা করেছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের দাবি, উইঙ্গার হিসেবে বেশি সাফল্য পেলেও তারকা এই ফুটবলার মাঠের সব জায়গায় খেলতে সক্ষম।
  • রোনালদোদের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ উড়িয়ে দিলেন জিদান
    অভিযোগ উঠেছে-দলে তারকা খেলোয়াড়দের বেশি প্রাধান্য দেন জিনেদিন জিদান। তবে কারো প্রতি কোনোরকম পক্ষপাতিত্বের অভিযোগ উড়িয়ে দিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • 'বিস্ময়কর' ইসকোর প্রশংসায় জিদান
    দেপোর্তিভো লা করুনার বিপক্ষে ইসকোর অসাধারণ পারফরম্যান্সের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের মতে, প্রতিপক্ষের মাঠে বড় ব্যবধানে জয়ের এই ম্যাচে স্প্যানিশ মিডফিল্ডারের পারফরম্যান্স ছিল বিস্ময়কর।
  • চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে অনিশ্চিত বেল
    লা লিগায় বার্সেলোনার কাছে হারার সঙ্গে একটি দুঃসংবাদও শুনতে হয়েছে রিয়াল মাদ্রিদকে। ফের চোটে পড়েছেন দলটির তারকা গ্যারেথ বেল।
  • শিরোপা-ভাগ্য রিয়ালের হাতেই: জিদান
    আগেই মত দিয়েছিলেন, ক্লাসিকো লা লিগার শিরোপা নির্ধারণ করবে না। চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে হারের পরও একই কথা বললেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচ জানালেন, শিরোপা-ভাগ্য নিজেদের হাতে থাকায় শেষ পর্যন্ত ইতিবাচক থাকবে তার দল।
  • রোনালদোদের সুযোগ নষ্টে হতাশ জিদান
    ২২টি শটের মধ্যে বার্সেলোনার গোলমুখে ১৪টি। এর মধ্যে কাসেমিরো ও হামেস রদ্রিগেস পেরেছেন লক্ষ্যভেদ করতে। ক্রিস্তিয়ানো রোনালদো, করিম বেনজেমা, টনি ক্রুস, মার্কো আসেনসিও, লুকা মদ্রিচরা করেছেন সুযোগ নষ্ট। ক্লাসিকোয় হারের পর রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান সুযোগ নষ্টের হতাশা আড়াল করেননি।
  • ক্লাসিকোয় শিরোপা ফয়সালা নিয়ে জিদান-এনরিকের ভিন্ন মত
    আসছে ক্লাসিকো হয়ে উঠতে পারে এবারের লা লিগার শিরোপা নির্ধারক- অনেকের মতো বার্সেলোনার কোচ লুইস এনরিকের ভাবনাও তাই। তবে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের মতে, চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে তার দলের এই লড়াই শিরোপা নির্ধারণ করবে না।
  • আর দুয়ো শুনতে হবে না রোনালদোকে, বিশ্বাস জিদানের
    সময়ের অন্যতম সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদোকে মাঝে মধ্যেই দুয়ো দেয় সমর্থকেরা। তবে বায়ার্ন মিউনিখের বিপক্ষে তার দুর্দান্ত পারফরম্যান্স সমর্থকদের মুখ বন্ধ করতে যথেষ্ট বলে বিশ্বাস জিনেদিন জিদানের।
  • পার্থক্য গড়েছে রোনালদো: জিদান
    রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার নায়ক ক্রিস্তিয়ানো রোনালদোর উচ্ছ্বসিত প্রসংসা করেছেন জিনেদিন জিদান।
  • ‘রেফারি নয়, ৬ গোল জিতিয়েছে রিয়ালকে’
    সান্তিয়াগো বের্নাবেউয়ে হারের পর রেফারির সমালোচনা করে বায়ার্ন মিউনিখ দাবি করেছে, বাজে সিদ্ধান্তের জন্যই চ্যাম্পিয়ন্স লিগ থেকে তাদের বিদায় নিতে হয়েছে। প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান এই অভিযোগ প্রসঙ্গে বলেছেন, বাজে রেফারিংয়ের জন্য নয়, গোল করেই সেমি-ফাইনালে উঠেছে তার দল।
  • রিয়ালেই ইসকোর ভবিষ্যৎ দেখছেন জিদান
    বিবিসি ত্রয়ীর অনুপস্থিতিতে পাওয়া সুযোগটা কী দারুণভাবেই না কাজে লাগালেন ইসকো। স্পেনের এই অ্যাটাকিং মিডফিল্ডারের জোড়া গোলেই স্পোর্তিং গিহনের মাঠে দুইবার পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত জয় নিয়ে ফিরতে পারে রিয়াল মাদ্রিদ। ম্যাচ শেষে কোচ জিনেদিন জিদান তাই তরুণ শিষ্যের প্রশংসায় পঞ্চমুখ। বললেন, আর কোথাও নয়, ইসকোর ভবিষ্যৎ রিয়ালেই।
  • ‘বিবিসি’ ছাড়াই গিহনের মাঠে রিয়াল
    লা লিগায় স্পোর্টিং গিহনের বিপক্ষে আক্রমণভাগের তিন তারকা ক্রিস্তিয়ানো রোনালদো, গ্যারেথ বেল ও করিম বেনজেমাকে ছাড়াই খেলবে রিয়াল মাদ্রিদ।
  • রিয়ালের পরের ম্যাচে নেই বেল
    চোটের কারণে লা লিগায় স্পোর্তিং গিহনের বিপক্ষে রিয়াল মাদ্রিদের পরের ম্যাচে থাকছেন না গ্যারেথ বেল। সামনে আরও গুরুত্বপূর্ণ ম্যাচ থাকায় ওয়েলসের এই ফরোয়ার্ডকে নিয়ে ঝুঁকি নিচ্ছেন না দলটির কোচ জিনেদিন জিদান।
  • চোট শঙ্কায় বেলকে তুলে নিয়েছিলেন জিদান
    চোট নিয়ে উদ্বেগের কারণেই বায়ার্ন মিউনিখের বিপক্ষে ম্যাচে গ্যারেথ বেলকে তুলে নেওয়া হয়েছিল বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • ‘দেয়াল’ হয়ে জিদানকে হতাশ করেছেন নয়ার
    প্রথমার্ধে শিষ্যদের খেলায় হতাশ জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদের কোচকে দ্বিতীয়ার্ধে হতাশ করেছে গোলপোস্টের নামনে দেয়াল হয়ে দাঁড়ানো বায়ার্ন মিউনিখের গোলরক্ষক মানুয়েল নয়ার।
  • মনোযোগের ঘাটতিতে হতাশ রিয়াল কোচ
    নগর প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ম্যাচের অধিকাংশ সময় তুলনামুলক ভালো খেলেও শেষদিকে গোল খেয়ে পয়েন্ট হারানোয় হতাশ জিনেদিন জিদান। শিষ্যদের মনোযোগের ঘাটতি ছিল বলে মনে করছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • আতলেতিকো বিপক্ষে রোনালদোর জ্বলে ওঠার অপেক্ষায় জিদান
    আতলেতিকো মাদ্রিদের মুখোমুখি হওয়া মানেই যেন ক্রিস্তিয়ানো রোনালদোর দুর্দান্ত রূপ। নগর প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে দলের সেরা তারকার উজ্জ্বল পরিসংখ্যান আশা জোগাচ্ছে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানকে।
  • রিয়ালে নিশ্চিত ভবিষ্যৎ দেখছেন না জিদান
    প্রধান কোচ হিসেবে ক্যারিয়ারের শুরুতেই পেয়েছেন অভাবনীয় সাফল্য; দায়িত্ব নেওয়ার ছয় মাসের মধ্যে রিয়াল মাদ্রিদকে জিতিয়েছেন ইউরোপ সেরার ট্রফি। চলতি মৌসুমেও দারুণ ছন্দে আছে জিনেদিন জিদানের দল। তারপরও সান্তিয়াগো বের্নাবেউয়ে নিজের ভবিষ্যত নিয়ে নিশ্চিত নন জিনেদিন জিদান!  
  • অনেক পরিবর্তনে ঝুঁকি দেখছেন না জিদান
    লেগানেসের বিপক্ষে শুরুর একাদশে বড় ধরনের পরিবর্তন আনাটা অনেকের কাছে ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত মনে হলেও জিনেদিন জিদান তেমনটা ভাবেন না। দল শক্তিশালী হওয়ায় রিয়াল মাদ্রিদ কোচের কাছে এটা স্বাভাবিক।
  • শিষ্যদের উপর রেগে গিয়েছিলেন জিদান
    জিতলেও লেগানেসের বিপক্ষে শিষ্যদের মনোযোগ হারিয়ে দুই গোল হজম করায় ক্ষুব্ধ হয়েছিলেন বলে ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • শিষ্যদের গোল করার সামর্থ্যে সন্তুষ্ট জিদান
    দলের খেলোয়াড়দের মধ্যে বোঝাপড়ায় ঘাটতি ছিল স্পষ্ট। মাঝমাঠে বারবার বলের দখল হারানোয় তার প্রমাণ। তবে নিজেদের সেরা রূপে না থেকেও শিষ্যদের গোল করার সামর্থ্যে দারুণ খুশি রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • বার্সার সঙ্গে ব্যবধান আমলে নিচ্ছেন না জিদান
    লা লিগায় বার্সেলোনার চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে থাকলেও শিষ্যদের সতর্ক থাকতে বলেছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের মতে, শিরোপা নিষ্পত্তির হিসাবটা এখনও শেষ হয়ে যায়নি।
  • 'আনচেলত্তির বিপক্ষে লড়াই বিশেষ কিছু'
    রিয়াল মাদ্রিদের 'লা দেসিমা' জয়ে ডাগআউটের নেতা ছিলেন কার্লো আনচেলত্তি। আর তার সহকারীর ভূমিকায় জিনেদিন জিদান। কিন্তু এবার তারা মুখোমুখি অবস্থানে। সাবেক গুরুর বিপক্ষে লড়াইয়ের ভাবনায় রোমাঞ্চিত রিয়াল মাদ্রিদ কোচের কাছে, এটা হবে বিশেষ কিছু।
  • শিষ্যদের ধৈর্যের প্রশংসায় জিদান
    রিয়াল বেতিসের বিপক্ষে পিছিয়ে পড়েও জয় পাওয়ায় দলের পরিশ্রমী খেলোয়াড়দের ভূয়সী প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • বার্সেলোনা আগের চেয়ে বিপজ্জনক নয়: জিদান
    চ্যাম্পিয়ন্স লিগে ইতিহাস গড়লে কি হবে, বার্সেলোনাকে আগের চেয়ে বেশি বিপজ্জনক বলে মনে করেন না চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান। পিএসজির বিপক্ষে বার্সেলোনার পারফরম্যান্সের প্রভাবও লা লিগার শিরোপা দৌড়ে পড়বে না বলে বিশ্বাস ফরাসি এই কোচের।
  • আক্রমণে 'বিবিসি'ই পছন্দ জিদানের
    সাম্প্রতিক সময়ে রিয়াল মাদ্রিদের 'বিবিসি' আক্রমণত্রয়ীর পারফরম্যান্স সমালোচনার মুখে পড়লেও তাদের উপরই আস্থা রাখছেন জিনেদিন জিদান। এই ফরাসি কোচের মতে, গ্যারেথ বেল, করিম বেনজেমা ও ক্রিস্তিয়ানো রোনালদো আক্রমণভাগে একসঙ্গে খেলার কারণেই চলতি মৌসুমে দল সাফল্য পাচ্ছে।
  • বেনজেমার খেলায় মুগ্ধ জিদান
    এইবারের বিপক্ষে করিম বেনজেমার দারুণ পারফরম্যান্সে মুগ্ধ জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের মতে, লা লিগার এই ম্যাচে দলের অল-রাউন্ড পারফরম্যান্সে তার স্বদেশি স্ট্রাইকারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
  • লড়াই করে যাবে রিয়াল: জিদান
    লাস পালমাসের সঙ্গে ড্র করে রিয়াল মাদ্রিদ তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে টেবিলের শীর্ষস্থান হারালেও লা লিগার শিরোপা জয় নিয়ে আশাবাদী জিনেদিন জিদান। 
  • হারের জন্য নিজেদেরই দুষছেন জিদান
    লা লিগা জয়ের পথে আরও এক ধাপ এগিয়ে যেতে পারতো রিয়াল মাদ্রিদ। কিন্তু নীচের সারির দল ভালেন্সিয়ার মাঠে সুযোগটি কাজে লাগাতে পারলো না জিনেদিন জিদানের দল। পরাজয় নিয়ে ফিরতে হয়েছে তাদের। আর এই হারের জন্য নিজেদেরই দুষছেন রিয়াল মাদ্রিদের কোচ।
  • শিগগিরই গোলে ফিরবে রোনালদো: জিদান
    গত দুই ম্যাচে গোল না পাওয়া ক্রিস্তিয়ানো রোনালদোকে নিয়ে একেবারেই চিন্তিত নন জিনেদিন জিদান। খুব শিগগিরই দলের সেরা তারকা গোলে ফিরবে বলেই বিশ্বাস রিয়াল মাদ্রিদ কোচের।
  • নাপোলিকে নিয়ে সতর্ক রিয়াল
    সান্তিয়াগো বের্নাবেউতে হারলেও চ্যাম্পিয়ন্স লিগের সেরা আটে ওঠার সুযোগ আছে নাপোলির সামনে। ফিরতি লেগে নিজেদের মাঠে ২-০ গোলে জিতলেই হবে তাদের। রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান তাই নাপোলিকে নিয়ে সতর্ক।
  • রদ্রিগেস রিয়ালের গুরুত্বপূর্ণ সদস্য: জিদান
    লিগ টেবিলের তলানির দল ওসাসুনার বিপক্ষে লড়াই করে জেতা ম্যাচে হামেস রদ্রিগেসের পারফরম্যান্সে দারুণ খুশি জিনেদিন জিদান। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কলম্বিয়ার এই মিডফিল্ডারকে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়' হিসেবে উল্লেখ করেছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • রোনালদোদের সমালোচনায় জিদান
    লা লিগার তলানির দল ওসাসুনার মাঠ থেকে ৩-১ গোলের জয় নিয়ে ফিরলেও শিষ্যদের খেলার সমালোচনা করেছেন জিনেদিন জিদান। ক্রিস্তিয়ানো রোনালদো-করিম বেনজেমারা মনোযোগ হারানোয় ওসাসুনা ভুগিয়েছে বলে মনে করেন রিয়াল মাদ্রিদের কোচ।
  • নাপোলির বিপক্ষে ফিরতে পারেন বেল
    চোট কাটিয়ে নাপোলির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দ্বিতীয় লেগে ফিরতে পারেন গ্যারেথ বেল।
  • বেলের ফেরা নিয়ে তাড়াহুড়া নেই জিদানের
    চোট কাটিয়ে ওঠার পথে থাকা গ্যারেথ বেলের ফেরা নিয়ে তাড়াহুড়া করতে চান না রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • বার্সার হোঁচটে অনুপ্রেরণা রিয়ালের
    রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে রিয়াল মাদ্রিদের সহজ জয়ের আগেই পয়েন্ট হারিয়েছিল বার্সেলোনা ও সেভিয়া। লা লিগার শিরোপা লড়াইয়ে নিকটবর্তী দুই দলের এই হোঁচট থেকে শিষ্যরা অনুপ্রেরণা পেয়েছে বলে জানিয়েছেন সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটির কোচ জিনেদিন জিদান। 
  • রিয়াল কোচের ভাবনায় দুই টুর্নামেন্ট
    এ মৌসুমে ‘ট্রেবল’ জয় আর হলো না রিয়াল মাদ্রিদের। স্প্যানিশ কাপের কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নেওয়ার পর কোচ জিনেদিন জিদান এখন বাকি দুই টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ আর লা লিগা নিয়ে ভাবতে বলেছেন শিষ্যদের।
  • হতাশ রোনালদোদের পাশে জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদো, লুকাস ভাসকেস কাঙ্ক্ষিত গোল এনে দিলেন। কিন্তু সের্হিও রামোস, করিম বেনজেমারা নষ্ট করলেন দারুণ সব সুযোগ। স্প্যানিশ কাপের কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নিল রিয়াল মাদ্রিদ। তবে শিষ্যদের সমালোচনা করেননি কোচ জিনেদিন জিদান, বরং দাঁড়াচ্ছেন হতাশ রোনালদোদের পাশেই।
  • রোনালদো-বেনজেমার পাশে থাকতে আহ্বান জিদানের
    আবারও বিবর্ণ ক্রিস্তিয়ানো রোনালদো। প্রতিপক্ষের গোলমুখে নিষ্প্রভ ছিলেন করিম বেনজেমাও। সান্তিয়াগো বের্নাবেউয়ের গ্যালারিতে শোনা যায় দুয়ো ধ্বনিও। আক্রমণভাগের এই দুই তারকার পাশে থেকে উৎসাহ জোগাতে সমর্থকদের আহবান জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • আমিও কখনও কখনও খারাপ খেলেছি: জিদান
    চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে ক্রিস্তিয়ানো রোনালদোর পারফম্যান্সে ধারাবাহিকতার বড্ড অভাব। আর তাতে আবারও সমালোচনার মুখে পড়েছেন পর্তুগিজ ফরোয়ার্ড। দলের সেরা তারকার পাশে দাঁড়িয়ে জিনেদিন জিদান জানালেন, তিনি কখনও কখনও খারাপ খেলেছেন।
  • টানা দুই হারে চিন্তার কিছু দেখছেন না জিদান
    সেভিয়ার কাছে হেরে থেমেছিল ৪০ ম্যাচের অপরাজিত যাত্রা। এবার কোপা দেল রের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে সেল্তা ভিগোর কাছে হারল রিয়াল মাদ্রিদ। তাও আবার চেনা মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে! জিনেদিন জিদানও মানছেন কিছু একটা হয়েছে। তবে এ নিয়ে চিন্তিত হওয়ার মতো কিছু দেখছেন না রিয়াল কোচ।
  • শিষ্যদের নিয়ে গর্বিত জিদান
    দীর্ঘ পথ অপরাজেয় থাকার পর সেভিয়ার কাছে হারতে হলো রিয়াল মাদ্রিদকে। কিন্তু এই পরাজয়ে বিমুখ হচ্ছেন না দলটির কোচ, বরং গত ৪০ ম্যাচে শিষ্যরা যে ধারাবাহিকতা দেখিয়েছে তাতে গর্বিত জিনেদিন জিদান।
  • এটাই ফুটবল: জিদান
    সেভিয়ার মাঠে বেশিরভাগ সময় আধিপত্য বজায় রেখে খেললেও শেষ পাঁচ মিনিটে হেরে বসে রিয়াল মাদ্রিদ। এই পরাজয়ে দলের সবাই ‘ব্যথিত’ বলে জানালেন জিনেদিন জিদান।
  • রামোস স্প্যানিশ ফুটবলের প্রতীক: জিদান
    সের্হিও রামোসকে লা লিগার অন্যতম একজন অনুপ্রেরণাদায়ী ফুটবলার হিসেবে উল্লেখ করেছেন জিনেদিন জিদান। সেভিয়ার মাঠে গোলের পর এই ডিফেন্ডারের আচরণের আলোচনা-সমালোচনার প্রেক্ষিতে এমন মত জানালেন রিয়াল কোচ।
  • সেভিয়াকে নিয়ে সতর্ক জিদান
    কোপা দেল রের ফিরতি লেগে সেভিয়ার সঙ্গে ড্র করার পর একই দলের বিপক্ষে রোববার লা লিগায় মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। তাই লড়াকু প্রতিপক্ষটি নিয়ে এবার বেশ সতর্ক জিনেদিন জিদান।
  • 'সমর্থকদের আচরণে ব্যথিত রামোস'
    চোট কাটিয়ে ফেরার ম্যাচে দলের রেকর্ড গড়তে গোল করে অবদান রাখলেন সের্হিও রামোস। কিন্তু সেভিয়ার মাঠে স্বাগতিক সমর্থকদের আচরণে রিয়াল মাদ্রিদ অধিনায়ক ‘কষ্ট’ পেয়েছেন বলে জানিয়েছেন জিনেদিন জিদান।
  • ট্রেবল নিয়ে এখনই ভাবছেন না জিদান
    এই মৌসুমে টানা ৩৯ ম্যাচ অপরাজিত থাকা রিয়াল মাদ্রিদের দুর্দান্ত পথচলা দেখে সমর্থকরা আশা করতেই পারেন ‘ট্রেবল’ জয়ের। তবে কোচ জিনেদিন জিদান ওই ভাবনা মাথাতেই আনছেন না। কারণ হিসেবে জানিয়েছেন, মৌসুম শেষ হতে এখনো অনেক পথ বাকি।
  • বিশ্রামে আপত্তি নেই রোনালদোর
    মৌসুম জুড়ে ব্যস্ত সূচিতে খেলোয়াড়দের চোটমুক্ত রাখতে মাঝে মধ্যেই দলে পরিবর্তন আনেন জিনেদিন জিদান। বাদ যান না দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়েরাও। ফিটনেস ধরে রাখতে ক্রিস্তিয়ানো রোনালদোরও তাতে কোনো আপত্তি নেই বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • বার্সার রেকর্ড ছোঁয়ার অপেক্ষায় রিয়াল
    ম্যাচের পর ম্যাচ অপরাজিত থেকে দারুণ একটি রেকর্ড ছোঁয়ার খুব কাছে পৌঁছে গেছে রিয়াল মাদ্রিদ। আর একটি ম্যাচে ধারাবাহিকতা ধরে রাখতে পারলেই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার রেকর্ড স্পর্শ করবে জিনেদিন জিদানের শিষ্যরা।
  • ‘যথেষ্ট বিশ্রাম হয়েছে রোনালদোর’
    রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান জানিয়েছেন, বিশ্রাম শেষে শনিবারের ম্যাচেই ফিরছেন ক্রিস্তিয়ানো রোনালদো। গ্রানাদার বিপক্ষে লা লিগার ম্যাচে শুরুর একাদশেই থাকবেন এবারের ব্যালন ডি’অর জেতা এই ফুটবলার।
  • ‘ব্যাক-আপ’ খেলোয়াড়দের প্রশংসায় জিদান
    বিশ্রামে ছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। চোট সমস্যায় আগে থেকেই দলের বাইরে গ্যারেথ বেল ও পেপেসহ কয়েকজন। করিম বেনজেমাকেও বেঞ্চে রেখে মাঠে নামে রিয়াল মাদ্রিদ। কিন্তু ব্যাক-আপ খেলোয়াড়রা তাদের অভাব বেশি বোধ করতে দেননি জিনেদিন জিদানকে। স্প্যানিশ কাপে সেভিয়াকে হারানোর পর শিষ্যদের তাই প্রশংসায় ভাসিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • পিছিয়ে পড়লেও জয়ের বিশ্বাস ছিল জিদানের
    করিম বেনজেমা এগিয়ে নিলেও দুই গোল হজম করে পিছিয়ে পড়েছিল রিয়াল মাদ্রিদ। দলটির কোচ জিনেদিন জিদান জানালেন, পিছিয়ে পড়লেও ক্লাব বিশ্বকাপের শিরোপা জাপান থেকে নিয়ে ফেরার আত্মবিশ্বাস অটুট ছিল তার।
  • রোনালদোর হ্যাটট্রিকে ক্লাব বিশ্বকাপ রিয়ালের
    দারুণ লড়লো জাপানের কাশিমা অ্যান্টলার্স। তবে শেষ পর্যন্ত পার্থক্য গড়ে দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। পর্তুগিজ এই তারকা ফরোয়ার্ডের হ্যাটট্রিকে দ্বিতীয়বারের মতো ক্লাব বিশ্বকাপ জিতল রিয়াল মাদ্রিদ।
  • ক্লাব বিশ্বকাপ জিততে মরিয়া জিদান
    ফিফা ক্লাব বিশ্বকাপে ফাইনালের প্রতিপক্ষ কাশিমা অ্যান্টলার্সকে মোটেও হালকাভাবে নিচ্ছেন না রিয়াল মাদ্রিদ কোচ। জাপান থেকে শিরোপা নিয়ে ফিরতে উন্মুখ জিনেদিন জিদান।
  • পঞ্চম ব্যালন ডি’অর জিতবে রোনালদো: জিদান
    জিনেদিন জিদানের মতে, রিয়াল মাদ্রিদের ইতিহাসের সেরা খেলোয়াড় ক্রিস্তিয়ানো রোনালদো। পর্তুগিজ ফরোয়ার্ড পঞ্চম ব্যালন ডি’অর জিতবেন বলেও দৃঢ় বিশ্বাস কোচের।
  • ক্লাব বিশ্বকাপের সেমিতে রামোসবিহীন রিয়াল
    ক্লাব বিশ্বকাপের সেমি-ফাইনালে ক্লাব আমেরিকার বিপক্ষে খেলতে পারবেন না সের্হিও রামোস। দীর্ঘ ভ্রমণের পর শারীরিক সমস্যায় ভুগছেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক।
  • দেপোর্তিভো ম্যাচে থাকছে না রোনালদোও
    ক্লাব ফুটবলে ৫০০ গোলের দারুণ এক মাইলফলক ছোঁয়ার এক ধাপ দূরে থাকা ক্রিস্তিয়ানো রোনালদোকে বিশ্রাম দিয়েছেন জিনেদিন জিদান। পর্তুগিজ এই ফরোয়ার্ডকে ছাড়াই শনিবার লা লিগায় দেপোর্তিভো লা করুনার বিপক্ষে খেলবে রিয়াল মাদ্রিদ।
  • দেপোর্তিভো ম্যাচে বিশ্রামে বেনজেমা
    লা লিগায় দেপোর্তিভো লা করুনার বিপক্ষে খেলবেন না করিম বেনজেমা। তাকে বিশ্রাম দিয়ে আলভারো মোরাতাকে প্রথম একাদশে খেলানোর সিদ্ধান্ত নিয়েছেন জিনেদিন জিদান।
  • বার্সার চেয়ে এগিয়ে থেকেও সতর্ক জিদান
    লা লিগায় ১৪ রাউন্ড শেষে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ। কিন্তু দলটির কোচ জিনেদিন জিদান মনে করেন, লিগের শুরুর দিকের এই ব্যবধান শিরোপা জেতার পথে উল্লেখযোগ্য কিছু না।
  • রোনালদোরা শীর্ষস্থান না পাওয়ায় ক্ষুব্ধ জিদান
    দুই গোলে এগিয়ে গিয়েও বরুসিয়া ডর্টমুন্ডের সঙ্গে ড্র করাটা মেনে নিতে পারছেন না জিনেদিন জিদান। এই ড্রয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের শীর্ষে ওঠার সুযোগ হাতছাড়া হওয়ায় ক্ষুব্ধ রিয়াল মাদ্রিদের কোচ। তবে ক্ষোভ, হতাশা যাই থাকুক, শিষ্যদেরকে সমালোচনার তীরে বিদ্ধ করেননি তিনি।
  • হোঁচট খেলেও রেকর্ড জিদানের রিয়ালের
    নাটকীয় ম্যাচে শেষ মুহূর্তের গোলে বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে জয় বঞ্চিত হলেও ইতিহাস গড়েছে রিয়াল মাদ্রিদ। টানা ৩৪ ম্যাচ অপরাজিত থেকে ক্লাব ইতিহাসের রেকর্ড ছুঁয়েছে জিনেদিন জিদানের দল।
  • ডর্টমুন্ড ম্যাচ রিয়ালের কাছে ফাইনাল
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব নিশ্চিত হয়েছে আগেই; তবে গ্রুপ সেরা হতে বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ফিরতি লেগে জয়ের বিকল্প নেই রিয়াল মাদ্রিদের। জার্মান ক্লাবটির বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটিকে তাই ফাইনাল হিসেবেই দেখছেন কোচ জিনেদিন জিদান।
  • কাম্প নউয়ে ১ পয়েন্ট পাওয়া সহজ নয়: জিদান
    পিছিয়ে পড়ার ধাক্কা শেষ মুহূর্তের গোলে সামলে ক্লাসিকোয় ড্র করে রিয়াল মাদ্রিদ। এ ড্রয়ে জয়ের আনন্দ নেই বলে জানালেও রিয়াল কোচ জিনেদিন জিদান ঠিকই পয়েন্ট নিয়ে ফেরার স্বস্তি পেয়েছেন।
  • মেসিকে ‘নজরে রাখবেন’ জিদান
    ক্লাসিকোর আগে প্রতিপক্ষ বার্সেলোনার সেরা তারকা লিওনেল মেসির প্রশংসা করতে ভোলেননি জিনেদিন জিদান। আর্জেন্টিনার এই ফরোয়ার্ডকে বিশ্বের অন্যতম সেরা উল্লেখ করে ম্যাচে তাকে নজরে রাখার কথাও বলেছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • ‘রোনালদোর সাফল্য ক্ষুধা রিয়ালের সাফল্যের চাবিকাঠি’
    ক্লাসিকো সামনে রেখে দলের সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর প্রশংসায় আবারও মাতলেন জিনেদিন জিদান। আগের দিনের সংবাদ সম্মেলনে রিয়াল মাদ্রিদের এই কোচ জানালেন, রোনালদোর সাফল্য ক্ষুধা তার দলের সাফল্যের চাবিকাঠি।
  • বার্সেলোনার কোনো দুর্বলতা নেই: জিদান
    ক্লাসিকো কঠিন ম্যাচে হবে বলে শিষ্যদের সতর্ক করে দিয়েছেন জিনেদিন জিদান। প্রতিপক্ষ বার্সেলোনার কোনো দুর্বলতা নেই বলেও রোনালদো-বেনজেমাদের মনে করিয়ে দিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • বর্ষসেরা কোচের লড়াইয়ে জিদান, রানিয়েরি, সান্তোস
    ২০১৬ সালের বর্ষসেরা কোচ হওয়ার লড়াইয়ে তিন জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন জিনেদিন জিদান, ক্লাওদিও রানিয়েরি ও ফের্নান্দো সান্তোস।
  • রিয়ালে ছেলের উজ্জ্বল অভিষেকে গর্বিত জিদান
    রিয়াল মাদ্রিদের মূল দলে সুযোগ পেয়েই নিজেকে প্রমাণ করলেন এনসো জিদান। ছেলের উজ্জ্বল অভিষেকে গর্বিত কোচ জিনেদিন জিদান।
  • ক্লাসিকোর আগে বিশ্রামে রোনালদো
    কোপা দেল রেতে কুলতুরাল লিওনেসার বিপক্ষে খেলবেন না ক্রিস্তিয়ানো রোনালদো। আগামী শনিবার বার্সেলোনার বিপক্ষে গুরুত্বপূর্ণ লড়াইয়ে দলের সেরা তারকাকে শতভাগ ফিট রাখতে তাকে বিশ্রাম দিয়েছেন জিনেদিন জিদান।
  • জিতলেও শিষ্যদের খেলায় সন্তুষ্ট নন জিদান
    স্পোর্তিং গিহনের বিপক্ষে জিতলেও শিষ্যদের খেলায় খুব একটা সন্তুষ্ট হতে পারেননি জিনেদিন জিদান। রক্ষণ, মাঝমাঠ, আক্রমণভাগ-সব বিভাগেই কিছুটা ঘাটতি ছিল বলে মনে করেন রিয়াল মাদ্রিদের কোচ।
  • ‘সেরা ফর্মে ফিরেছে রোনালদো’
    জোড়া গোল করে স্পোর্তিং গিহনের বিপক্ষে দলকে জয় এনে দেওয়া ক্রিস্তিয়ানো রোনালদোর উচ্ছ্বসিত প্রশংসা করেছেন জিনেদিন জিদান। বাজে সময় কাটিয়ে তারকা এই ফরোয়ার্ড নিজের সেরা ফর্মে ফিরেছেন বলে মনে করেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • শিষ্যদের হাল না ছাড়ার মানসিকতায় মুগ্ধ জিদান
    স্পোর্তিংয়ের বিপক্ষে কঠিন কিছু মুহূর্ত কাটাতে হলেও শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়তে পারায় খুশি জিনেদিন জিদান। খেলোয়াড়দের হাল না ছাড়ার মানসিকতায় মুগ্ধ হয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • ব্যালন ডি’অর বিতর্ক শেষ করে দিয়েছে রোনালদো: জিদান
    ক্লাব ও দেশের হয়ে অসাধারণ একটি মৌসুম কাটানো ক্রিস্তিয়ানো রোনালদো ব্যালন ডি’অর জেতার দৌড়ে অনেকখানি এগিয়ে আছেন। বাকি যা অনিশ্চয়তা ছিল, আতলেতিকোর মাদ্রিদের বিপক্ষে রিয়াল মাদ্রিদকে জেতাতে দারুণ এক হ্যাটট্রিক করে তাও তিনি শেষ করে দিয়েছেন বলে মনে করেন জিনেদিন জিদান।
  • মূল স্ট্রাইকার হিসেবে খেলা নিশ্চিত নয় রোনালদোর
    আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে সেন্ট্রাল স্ট্রাইকার হিসেবে খেলে হ্যাটট্রিক করে দলকে জিতিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। তবে পর্তুগালের তারকা ফরোয়ার্ডের এই পজিশনে খেলাটা সব সময়ের জন্য নিশ্চিত নয় বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • শিষ্যদের সতর্ক করলেন জিদান
    ১১ রাউন্ড শেষে লা লিগার শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। তবে মৌসুমের এই পর্যায়ে সবার উপরে থাকাটা খুব বেশি কিছু বোঝায় না বলে ক্রিস্তিয়ানো রোনালদোদের সতর্ক করে দিয়েছেন কোচ জিনেদিন জিদান।
  • সমালোচনায় পাত্তা দিচ্ছেন না জিদান
    লেগিয়া ওয়ারসর সঙ্গে ড্র করার পর চারদিক থেকে সমালোচনার তীর ধেয়ে আসছে জিনেদিন জিদানের দিকে। তবে এসবে পাত্তা দিচ্ছেন না বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদের কোচ। জানিয়েছেন, দীর্ঘ ফুটবল ক্যারিয়ার জুড়ে সমালোচনা কিভাবে সামলাতে হয় শিখেছেন তিনি।
  • চোট পেয়ে মাঠের বাইরে বেনজেমা
    লেগানেসের বিপক্ষে মাঠে নামার আগে একটা দু:সংবাদ পেয়েছে রিয়াল মাদ্রিদ। নিতম্বের চোটের কারণে ছিটকে পড়েছেন স্ট্রাইকার করিম বেনজেমা।
  • রদ্রিগেসের প্রত্যাশার জবাবে জিদানের আশ্বাস
    হামেস রদ্রিগেসের বেশি সময় খেলতে চাওয়ার আকুতি আর জবাবে জিনেদিন জিদানের আশ্বাস- অনেক দিন ধরেই বিষয়টা গণমাধ্যমে নিয়মিত খবর। আরও একবার সেই ঘটনার পুনরাবৃত্তি। জিদান জানালেন, অন্যদের মতো এই কলম্বিয়ান মিডফিল্ডারও দলের গুরুত্বপূর্ণ সদস্য।
  • রোনালদোদের ঐকান্তিকতার অভাব দেখছেন জিদান
    এগিয়ে গিয়েও লেগিয়া ওয়ারসর সঙ্গে ড্র নিয়ে মাঠ ছাড়তে হওয়ার পেছনে খেলোয়াড়দের ঐকান্তিকতার অভাবকেই দায়ী করছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • রোনালদো উদ্বিগ্ন নয়: জিদান
    লা লিগায় সাম্প্রতিক গোল-খরা নিয়ে ক্রিস্তিয়ানো রোনালদো উদ্বিগ্ন নন বলেই জানিয়েছেন জিনেদিন জিদান।
  • রোনালদোর গত মৌসুমের সাফল্যের পেছনে জিদান
    জিনেদিন জিদানের কোচিংয়ের ধরনে মুগ্ধ ক্রিস্তিয়ানো রোনালদো। ২০১৫-১৬ মৌসুমে নিজের সাফল্যের পেছনে রিয়াল মাদ্রিদ কোচের বড় অবদান আছে বলে জানিয়েছেন তারকা এই ফরোয়ার্ড।
  • জিদানের বিশ্বাস শিগগিরই গোল পাবেন রোনালদো
    সময়টা খুব একটা ভালো যাচ্ছে না ক্রিস্তিয়ানো রোনালদোর। তবে তারকা এই ফরোয়ার্ড শিগগিরই গোল পাবেন বলে বিশ্বাস করেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • মোরাতায় মুগ্ধ জিদান
    আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে দলের জয়সূচক গোল করা আলভারো মোরাতার খেলায় মুগ্ধ জিনেদিন জিদান। স্পেনের এই স্ট্রাইকারকে আরও বেশি খেলানোর কথা ভাবছেন রিয়াল মাদ্রিদের কোচ।
  • রোনালদোর কাছে আরও চান জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদো গোল না পেলেও লেগিয়া ওয়ারসকে উড়িয়ে দিতে কোনো সমস্যা হয়নি রিয়াল মাদ্রিদের। তবে সতীর্থদের করা দুটি গোলে অবদান রাখা তারকা এই ফরোয়ার্ডের কাছ থেকে আরও বেশি কিছু আশা করেন বলে জানিয়েছেন স্পেনের সফলতম ক্লাবটির কোচ জিনেদিন জিদান ।
  • ভালো শুরুতে বড় জয়: জিদান
    রিয়াল বেতিসকে উড়িয়ে দেওয়া ম্যাচে ক্রিস্তিয়ানো রোনালদোদের পারফরম্যান্সে খুশি জিনেদিন জিদান। এই জয়ের মূলে ম্যাচে ভালো শুরুকে দেখছেন রিয়াল মাদ্রিদের কোচ।
  • রামোসের চোট নিয়ে হতাশ জিদান
    দলের বাজে সময় যাচ্ছে। এই অবস্থায় রিয়াল বেতিসের বিপক্ষে অধিনায়ক সের্হিও রামোসকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। তারকা এই ডিফেন্ডার চোটে পড়ায় হতাশ কোচ জিনেদিন জিদান।
  • আমি জাদুকর নই: জিদান
    কোচিং পেশায় নিজেকে অসাধারণ একজন বলে মনে করেন না জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদের কোচ জানিয়েছেন, তিনি কোনো জাদুকর নন যে হঠাৎ করে দলের সাম্প্রতিক বাজে ফর্ম দূর করে দেবেন। কঠোর পরিশ্রম দিয়েই এই অবস্থা থেকে বেরিয়ে আসা সম্ভব বলে মনে করেন স্পেনের সফলতম ক্লাবটির সাবেক এই মিডফিল্ডার।
  • বরখাস্ত হওয়া নিয়ে ভয় নেই জিদানের
    রিয়াল মাদ্রিদ টানা চার ম্যাচ ড্র করায় জিনেদিন জিদানের উপর হয়তো চাপ তৈরি হতে শুরু করেছে। তবে বরখাস্ত হওয়া নিয়ে একদমই ভয় নেই স্পেনের সফলতম ক্লাবটির কোচের। তিনি জানেন, ক্যারিয়ারে কোনো না কোনো সময়ে তাকে এর মুখোমুখি হতে হবে।
  • রোনালদোদের অস্থির না হতে পরামর্শ জিদানের
    টানা চার ম্যাচে ড্র করার পর শিষ্যদের অস্থির না হওয়ার পরামর্শ দিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • রোনালদোদের আরও ‘কার্যকর’ হতে বললেন জিদান
    লা লিগায় টানা জয়ের রেকর্ড গড়া রিয়াল মাদ্রিদই টানা তিন ম্যাচে হোঁচট খেয়েছে। দলের এমন পারফরম্যান্সের পর অবশ্য নির্দিষ্টভাবে কারও সমালোচনা করেননি জিনেদিন জিদান। তবে তারকা খেলোয়াড়দেরকে প্রতিপক্ষের গোলমুখে আরও কার্যকর হওয়ার পরামর্শ দিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • ড্র মেনে নিতে কষ্ট হচ্ছে রিয়ালের
    বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে শেষ মুহূর্তে গোল খেয়ে ড্র নিয়ে মাঠ ছাড়তে হওয়ার হতাশা লুকাতে পারেননি জিনেদিন জিদান। এই ফল মেনে নিতে কষ্ট হচ্ছে বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • রোনালদোদের ফর্ম নিয়ে উদ্বেগ নেই জিদানের
    লা লিগায় টানা দুই ম্যাচে ড্র করার পর চ্যাম্পিয়ন্স লিগের লড়াইয়ে নামতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। তবে বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ম্যাচের আগে ক্রিস্তিয়ানো রোনালদোদের ফর্ম নিয়ে উদ্বিগ্ন নন স্পেনের সফলতম ক্লাবটির কোচ জিনেদিন জিদান।
  • রিয়ালের ‘দুর্ভাগ্য’
    দুই দফা এগিয়ে গিয়েও লাস পালমাসের সঙ্গে ড্র করায় নিজেদের দুর্ভাগা ভাবছেন রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড গ্যারেথ বেল। তবে কোচ জিনেদিন জিদান মনে করেন মনোযোগের অভাবে জয়টা হাতছাড়া হয়েছে।
  • দুই ব্রাজিলিয়ান না থাকায় উদ্বিগ্ন জিদান
    লাস পালমাসের বিপক্ষে দলের দুই ব্রাজিলিয়ান খেলোয়াড় মার্সেলো আর কাসেমিরোকে পাচ্ছেন না বলে উদ্বিগ্ন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • রোনালদোর গোল না পাওয়ায় উদ্বিগ্ন নন জিদান
    ভিয়ারিয়ালের বিপক্ষে ক্রিস্তিয়ানো রোনালদো গোল পাননি বলে মোটেই উদ্বিগ্ন নন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • শুরুটা ভালো না হওয়ার আক্ষেপ জিদানের
    ভিয়ারিয়ালের বিপক্ষে শুরুটা ভালো করতে না পারার আক্ষেপে পুড়ছেন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।
  • প্রতিপক্ষকে অসম্মান করে না নেইমার: জিদান
    নেইমার মাঠে কারিকুরি দেখিয়ে প্রতিপক্ষের খেলোয়াড়দের অসম্মান করেন ও উসকানি দেওয়ার চেষ্টা করেন বলে অনেকের অভিযোগ। তবে জিনেদিন জিদান তা মনে করেন না। রিয়াল মাদ্রিদ কোচের মতে, এই ব্রাজিলিয়ান তারকার খেলার ধরনটাই এমন।
  • ‘এটাই রিয়াল মাদ্রিদ’
    শেষ সময়ের দুই গোলে স্পোর্তিং লিসবনকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ধরে রাখার মিশন শুরু করেছে রিয়াল মাদ্রিদ। এমন রুদ্ধশ্বাস জয়ের পর কোচ জিনেদিন জিদান রোনালদোদের হাল না ছাড়ার মানসিকতার প্রশংসা করে দাবি করেছেন, তার দল এক মিনিটে ম্যাচ ঘুরিয়ে দিতে সক্ষম।
  • রিয়ালের সাফল্যের মূলে জিদান: রোনালদো
    জিনেদিন জিদানই রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ জয়ের মূল নায়ক বলে মনে করেন দলটির তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো।
  • হামেসের পারফরম্যান্সে খুশি জিদান
    সেল্তা ভিগোর বিপক্ষে জেতা ম্যাচে হামেস রদ্রিগেসের পারফরম্যান্সে বেশ খুশি রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।