• খোলা চিঠিতে সব জানালেন জিদান
    ক্লাব কর্তাদের থেকে আগের মতো মিলছিল না সমর্থন। উল্টো নানা অপ্রত্যাশিত ঘটনায় দিনে দিনে সবকিছু আরও কঠিন হয়ে উঠছিল। ছিল না ভবিষ্যৎ পরিকল্পনা সাজানোর যথেষ্ট রসদও। প্রতিটি সংবাদ সম্মেলন হয়ে উঠেছিল অসহনীয়। প্রতিদিন ভবিষ্যৎ নিয়ে প্রশ্নের জবাব দিতে আর কত ভালো লাগে। অবশেষে, লা লিগা শেষ হতেই রিয়াল মাদ্রিদ কোচের দায়িত্ব ছেড়ে দেন জিনেদিন জিদান।
  • জিদানের বিদায়ে ব্যথিত রামোস-ক্রুস-মদ্রিচরা
    রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদান একজন কিংবদন্তি। খেলোয়াড়দের কারো কাছে অদ্বিতীয়, কারো কাছে তিনি পথ প্রদর্শক। একটা বাজে পারফরম্যান্সের পর সমালোচনার তীর থেকে সব সময় আগলে রেখেছেন শিষ্যদের। ট্রফিশূন্য একটি মৌসুম শেষে গুরু সমতুল্য সেই কোচ বিদায় বলে দিয়েছেন।
  • রিয়ালকে বিদায় বললেন জিদান
    রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদান কি থাকছেন? নাকি চলে যাচ্ছেন?-এ নিয়ে গত কয়েক মাস ধরে চলা নানা গুঞ্জনের পর শেষ পর্যন্ত বিদায়ের ঘোষণা দিয়েই দিলেন ফরাসি এই কোচ।
  • জিদানের রিয়াল ছাড়ার খবর স্পেনের সংবাদমাধ্যমে
    গত কিছুদিনের গুঞ্জণগুলোর এখন কেবল আনুষ্ঠানিক রূপ নেওয়ার অপেক্ষা। স্পেনের সংবাদমাধ্যমের খবর, রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব ছেড়ে দেওয়ার কথা ক্লাবকে জানিয়ে দিয়েছেন জিনেদিন জিদান।
  • জিদান থাকছেন?, জানা যাবে কদিন পর
    রিয়াল মাদ্রিদের ডাগআউটে জিনেদিন জিদানের শেষ দেখতে শুরু করেছিলেন অনেকে। ফরাসি কোচ নিজেও দিয়েছিলেন তেমন ইঙ্গিত। তাতে গুঞ্জন পেয়েছিল বাড়তি মাত্রা। তবে, হতাশায় ঘেরা খুব কঠিন এক মৌসুম শেষে নিজের ভবিষ্যতের প্রশ্নে সবাইকে আরেকটু অপেক্ষা করতে বললেন রিয়ালের অনেক সাফল্যের কারিগর।
  • আমাকে ছাড়া আরও ভালো হতে পারে রিয়াল: জিদান
    মৌসুম শেষে জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদে থাকবেন কি না, সেটা সময়ই বলে দেবে। তবে ফরাসি এই কোচের বিশ্বাস, তাকে ছাড়াও আরও ভালো দল হয়ে উঠতে পারে মাদ্রিদের ক্লাবটি।
  • রিয়াল ছাড়তে চাওয়ার খবর উড়িয়ে দিলেন জিদান
    মৌসুম এখনও শেষ হয়নি, তবে রিয়াল মাদ্রিদে জিনেদিন জিদানের শেষ দেখে ফেলেছেন অনেকেই। স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর, চলতি মৌসুম শেষেই দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর কথা ফুটবলারদের জানিয়ে দিয়েছেন রিয়ালের কোচ। তবে জিদান বললেন, এখনই এমন কিছু বলার প্রশ্নই আসে না।
  • মৌসুম শেষে রিয়াল ‘ছাড়বেন’ জিদান
    পারফরম্যান্সের ওঠা-নামা, খালি হাতে মৌসুম শেষ করার শঙ্কা-সব মিলিয়ে বেশ চাপের মুখে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। ভবিষ্যৎ নিয়ে বারবার ওঠা প্রশ্নে কদিন আগে বলেছিলেন, দলের জন্য সবচেয়ে ভালো সিদ্ধান্তটাই নেবেন তিনি। ইতোমধ্যে তা হয়তো নিয়েও ফেলেছেন। স্প্যানিশ গণমাধ্যমের খবর, মৌসুম শেষে দল ছাড়ার সিদ্ধান্ত খেলোয়াড়দের জানিয়ে দিয়েছেন এই ফরাসি।
  • ‘শেষ মিনিট পর্যন্ত লড়বে রিয়াল’
    পয়েন্ট ব্যবধান মাত্র ২। ম্যাচও বাকি কেবল দুটি। লা লিগার শিরোপা লড়াইয়ে আতলেতিকো মাদ্রিদের সঙ্গে এই দুরত্বটুকু ঘোচানো তাই ভীষণ কঠিন রিয়াল মাদ্রিদের জন্য। তবে কোচ জিনেদিন জিদান হাল ছাড়ার পাত্র নন। লড়াই চালিয়ে যেতে চান শেষ পর্যন্ত।
  • রেফারিং নিয়ে জিদানের মন্তব্যে খোঁচা সিমেওনের
    রেফারিং নিয়ে কোনোরকম মন্তব্য করার আগ্রহ দুদিন আগেও দেখা যেত না জিনেদিন জিদানের মধ্যে। সেভিয়ার বিপক্ষে ম্যাচ শেষে স্বভাববিরুদ্ধ ওই কাজ করেই সমালোচনার মুখে পড়েছেন রিয়াল মাদ্রিদ কোচ। আতলেতিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমেওনে যেমন বললেন, জয়ের পথে থাকলে কেউই রেফারির সিদ্ধান্ত নিয়ে কোনো কথা বলে না।
  • সেভিয়া ম্যাচের রেফারিং নিয়ে জিদানের ক্ষোভ
    একই ধরনের ঘটনায় দুই রকমের সিদ্ধান্তে যেন হতভম্ব হয়ে গেছেন জিনেদিন জিদান। সেভিয়া ম্যাচে দুটি হ্যান্ডবলের সিদ্ধান্ত গেছে রিয়াল মাদ্রিদের বিপক্ষে। ম্যাচ শেষে দলটির ফরাসি কোচ জানালেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া। বললেন, একটি কেন হ্যান্ডবল, অন্যটি কেন নয় তা তিনি বুঝতে পারছেন না। 
  • ক্লাবের জন্য যা ভালো তাই করব, ভবিষ্যতের প্রশ্নে জিদান
    ট্রফি শূন্য মৌসুম শেষ করার শঙ্কায় পড়েছে দল। কোচ রয়েছেন তাই প্রবল চাপের মুখে। তবে রিয়াল মাদ্রিদে নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবছেন না জিনেদিন জিদান। ক্লাবের জন্য যা ভালো হবে, তাই করবেন বলে জানালেন ফরাসি এই কোচ।
  • সিদ্ধান্ত ভুল ছিল না, দাবি জিদানের
    চেলসির বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়া ম্যাচে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের নেওয়া বেশ কিছু সিদ্ধান্ত পড়েছে প্রশ্নের মুখে। তবে সমালোচনার মুখে পড়া ওই সিদ্ধান্তগুলো সঠিক ছিল বলে দাবি এই ফরাসি কোচের।
  • সবকিছু জয়ে সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি জিদানের
    ওসাসুনার জমাট রক্ষণ ভেঙে দল পেয়েছে স্বস্তির জয়, শীর্ষে থাকা দলের সঙ্গে কমেছে ব্যবধান। কঠিন বাধা পেরুনোর পর আগের কথারই পুনরাবৃত্তি করলেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। লা লিগা শিরোপা ধরে রাখার জন্য শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন তারা। চ্যাম্পিয়ন্স লিগ জয়েও সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি দিলেন ফরাসি কোচ।
  • খেলতে ‘প্রস্তুত’ হয়েও দলে নেই রামোস
    অনুশীলনে ফিরেছেন সের্হিও রামোস, খেলতেও প্রস্তুত-জিনেদিন জিদান এই কথা জানানোর কয়েক ঘণ্টা পর ঘোষণা করা হলো স্কোয়াড। কিন্তু পরের ম্যাচের রিয়াল মাদ্রিদ দলে নেই অধিনায়কের নাম।
  • মাঠে ফিরতে রামোস প্রস্তুত: জিদান
    মৌসুমের খুব গুরুত্বপূর্ণ সময়ে তারকা ফুটবলার সের্হিও রামোসকে ফিরে পাচ্ছে রিয়াল মাদ্রিদ। চোট কাটিয়ে অধিনায়ক লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে লড়তে প্রস্তুত বলে জানালেন দলটির কোচ জিনেদিন জিদান।
  • জিদানের স্বস্তি, কোর্তোয়ার হুমকি
    ম্যাচের শুরুতেই চেলসি যে ভীতি ছড়িয়েছিল, তাতে অন্য কোনো ফল হলেও হয়তো অবাক হওয়ার কিছু হতো না। তাইতো, শুরুর ব্যর্থতা ঝেড়ে ফেলে শেষ পর্যন্ত ড্রয়ে মাঠ ছাড়তে পারার মাঝেই স্বস্তি খুঁজে পাচ্ছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • টুখেলকে এবার হারাতে পারবেন জিদান?
    দুই কোচের দেখা হয়েছে মোট চারবার। বিস্ময়কর হলেও সত্যি, টমাস টুখেলের বিপক্ষে কখনও জিততে পারেননি জিনেদিন জিদান। বরং একবার হেরেছেন। কোচ হিসেবে তিন বা তার বেশি ম্যাচ যাদের বিপক্ষে খেলেছেন, তাদের মধ্যে কেবল ‘টুখেল গেরো’ কখনও ছোটাতে পারেননি তিনি। চেলসি-রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের আগে তাই স্বাভাবিকভাবে প্রশ্নটি উঠছে-এবার টুখেলকে হারাতে পারবেন তো জিদান?
  • রেফারির সিদ্ধান্ত নিয়ে গুঞ্জন, ভাবনা নেই জিদানের
    ইউরোপিয়ান সুপার লিগে নাম লেখানোয় রিয়াল মাদ্রিদ ও চেলসির মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ নিয়ে যে অনিশ্চয়তা জেগেছিল, তা কেটে গেছে। মাথাচাড়া দিয়ে উঠেছে নতুন গুঞ্জন, আলোচিত এই লিগ থেকে সরে না দাঁড়ানোর খেসারত হয়তো মাঠে দিতে হবে রিয়ালকে। রেফারির পক্ষপাতমূলক আচরণের শিকার হতে পারে তারা। তবে সেই ভাবনায় কাতর নন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদের কোচের ভাবনাজুড়ে কেবল মাঠের প্রস্তুতি।
  • তবুও আশায় জিদান
    ক্লাসিকো জিতে শিরোপা সম্ভাবনা জোরদার করা রিয়াল মাদ্রিদ আবারও উল্টো পথে হাঁটা দিয়েছে। পরের তিন ম্যাচের দুটিতেই পয়েন্ট হারিয়ে কাজটা কঠিন করে তুলেছে তারা। তবে আশা হারাচ্ছেন না দলটির কোচ জিনেদিন জিদান। লিগ শিরোপা ধরে রাখতে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা আবারও দিলেন তিনি।
  • চোট কাটিয়ে ফিরলেন আজার
    চোট আর করোনাভাইরাসের থাবায় অনেক খেলোয়াড় বাইরে। দল গড়তে হচ্ছে জোড়াতালি দিয়ে। মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে কিছুটা স্বস্তির খবর পেয়েছে রিয়াল মাদ্রিদ। চোট কাটিয়ে দলে ফিরছেন এদেন আজার ও লুকা মদ্রিচ।
  • ‘রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ দেওয়ার প্রসঙ্গই হাস্যকর’
    ইউরোপিয়ান সুপার লিগ ঘিরে যে সমালোচনার ঝড় উঠেছিল, তা কমেছে অনেকটাই। উয়েফার সুরও এখন বেশ নরম। সুপার লিগে নিজেদের ভূমিকার কারণে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠা রিয়াল মাদ্রিদ সহ তিনটি দল বহিষ্কার হতে পারে, এমন সম্ভাবনা এখন আর নেই। রিয়াল কোচ জিনেদিন জিদানের কাছে অবশ্য বহিষ্কারের প্রসঙ্গ ওঠাটাই ‘হাস্যকর’।
  • সুপার লিগ নিয়ে জিদানের মুখে কুলুপ
    ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। অনেকে তুলে ধরছেন নিজস্ব ভাবনা। তবে বিতর্কিত টুর্নামেন্টটি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি নন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • শেষ পর্যন্ত লড়ব: জিদান
    চোট আর করোনাভাইরাসের ছোবলে জেরবার দল। গেতাফে ম্যাচের জন্য মূল দলের মাত্র ১২ জন আউটফিল্ড খেলোয়াড় অবশিষ্ট ছিল জিনেদিন জিদানের হাতে। এমন কঠিন পরিস্থিতিতে দলের হার না মানা মানসিকতায় খুশি রিয়াল মাদ্রিদ কোচ। প্রতিশ্রুতি দিলেন শিরোপা ধরে রাখার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার।
  • নিজের চোখে যেমন কোচ জিদান
    ঝুলিতে আছে অনেক সাফল্য। তবুও একটু পা হড়কালেই প্রশ্ন শুনতে হয় ভবিষ্যৎ নিয়ে। নিজের সম্পর্কে খুব ভালো ধারণা আছে বলে এসব নিয়ে খুব একটা ভাবেন না জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদকে টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এনে দেওয়া এই কোচ নিজেকে সেরা কোচ মনে করেন না, আবার বাজে কোচও ভাবেন না।
  • রিয়াল সবসময় আরও চায়: জিদান
    কঠিন পরিস্থিতিতে চোটজর্জর দল নিয়ে লিভারপুলকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে উঠেছে দল। সামনে এবার ফাইনালের হাতছানি। অ্যানফিল্ডের কঠিন চ্যালেঞ্জ উতরে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান বললেন, তার দল এখন আরও ক্ষুধার্ত।
  • জিতেই সেমিতে যেতে চান জিদান
    সেমি-ফাইনালে যেতে রিয়াল মাদ্রিদের সমীকরণ সহজ। এক গোলের ব্যবধানে হারলেও টিকে থাকবে দলটি। তবে কোচ জিনেদিন জিদান লিভাপুলকে আবার হারিয়েই যেতে চান শেষ চারে।
  • এখনও আমরা কিছুই জিতিনি: জিদান
    বার্সেলোনাকে হারিয়ে তিন পয়েন্ট পাওয়ার আনন্দ আছে বটে; কিন্তু উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কারণ, মূল লক্ষ্য থেকে দল এখনও অনেক দূরে। লা লিগার শিরোপা ধরে রাখার অভিযানে শিষ্যদের শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার বার্তা দিলেন এই ফরাসি কোচ।
  • জিদানের আশা, এটাই শেষ ক্লাসিকো নয় মেসির
    বার্সেলোনায় লিওনেল মেসি থাকার কারণে টান পড়েছে রিয়াল মাদ্রিদের সাফল্যে, সের্হিও রামোসের এমন উপলব্ধির প্রমাণ মেলে পরিসংখ্যানেও। তারপরও, ভবিষ্যতে চিরপ্রতিদ্বন্দ্বী দলেই আর্জেন্টাইন তারকাকে দেখতে চান সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটির কোচ জিনেদিন জিদান।
  • লিভারপুল ম্যাচের আগে সেই ফাইনাল নিয়ে ভাবছেন না জিদান
    চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে রিয়াল মাদ্রিদের নতুন লড়াইয়ের আগে ঘুরেফিরে আসছে তিন বছর আগের ফাইনাল। সেবার প্রতিপক্ষের স্বপ্ন ভেঙে ইউরোপ সেরার প্রতিযোগিতায় হ্যাটট্রিক শিরোপা জিতেছিল মাদ্রিদের দলটি। তবে অতীত নিয়ে ভাবছেন না রিয়াল কোচ জিনেদিন জিদান। বললেন, বর্তমানটাই তার কাছে আসল।
  • আজারকে এখনই খেলানোর ভাবনা নেই জিদানের
    চোট কাটিয়ে অনুশীলন ফিরেছেন এদেন আজার। তবে খুব শিগগিরই ম্যাচে দেখা যাবে না তাকে। কবে নাগাদ বেলজিয়ান ফরোয়ার্ড দলে ফিরতে পারেন, তা জানেন না জিনেদিন জিদান। এ নিয়ে কোনো তাড়া নেই রিয়াল মাদ্রিদ কোচের।
  • মাঠে বেনজেমাকে দেখা আনন্দের: জিদান
    কঠিন সময়ে রিয়াল মাদ্রিদকে যেন একাই টানছেন করিম বেনজেমা। দারুণ ছন্দে থাকা এই ফরোয়ার্ড সবশেষ সেল্তা ভিগোর বিপক্ষেও গড়ে দেন ব্যবধান। ফরাসি তারকাকে তাই আবারও প্রশংসায় ভাসালেন কোচ জিনেদিন জিদান। বললেন, মাঠে বেনজেমাকে দেখা আনন্দের।
  • মদ্রিচকে ৩৫ বছর বয়সী মনেই হয় না জিদানের
    চ্যাম্পিয়ন্স লিগে আতালান্তার বিপক্ষে কী করেননি লুকা মদ্রিচ-দলের প্রথম গোলে সহায়তা করেন, মাঝমাঠে আক্রমণ গড়তে কার্যকর ভূমিকা রাখেন, সঙ্গে প্রতিপক্ষের চাপ সামাল দেওয়াতেও ব্যস্ত ছিলেন অভিজ্ঞ এই মিডফিল্ডার। ম্যাচ শেষে তার প্রতি মুগ্ধতা লুকোননি জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের কাছে মনেই হয় না, মদ্রিচের বয়স ৩৫ বছর।
  • রোনালদোর রিয়ালে ফেরার সম্ভাবনা দেখছেন জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদে ফেরার সম্ভাবনা নিয়ে কয়েকদিন ধরে যে গুঞ্জন শুরু হয়েছে, তা যেন আরও বাড়িয়ে দিলেন জিনেদিন জিদান। তার ভাষায়, পর্তুগিজ তারকার সান্তিয়াগো বের্নাবেউয়ে ফেরার গুঞ্জন একেবারে গুজবও নয়।
  • আজারের চোটের ব্যাখ্যা নেই জিদানের
    দলে ফিরে থিতু হতে পারলেন না এবারও। চোটজর্জর রিয়াল মাদ্রিদ অধ্যায়ে আবারও মাঠের বাইরে ছিটকে গেছেন এদেন আজার। বেলজিয়ান ফরোয়ার্ডের বারবার চোটে পড়ার কোনো ব্যাখ্যা নেই কোচ জিনেদিন জিদানের কাছে।
  • আরেকটু আগে গোল চান জিদান
    আতলেতিকো মাদ্রিদে কোনোমতে হার এড়ানোর পর তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ এলচের বিপক্ষেও পয়েন্ট হারাতে বসেছিল রিয়াল মাদ্রিদের। শেষ পর্যন্ত করিম বেনজেমার নৈপুন্যে জয় ধরা দিয়েছে বটে, তবে শঙ্কার রেশ কাটেনি। প্রতি ম্যাচেই তো এভাবে রক্ষা পাওয়া যাবে না! সামনের ম্যাচগুলোয় তাই দলের খেলোয়াড়দের আরেকটু আগে গোল করার তাগাদা দিলেন কোচ জিনেদিন জিদান।
  • রিয়ালে রামোসের ভবিষ্যৎ অজানা জিদানের
    মৌসুম শেষেই শেষ হবে চুক্তির মেয়াদ। কিন্তু এখনও ধোঁয়াশায় রিয়াল মাদ্রিদে সের্হিও রামোসের ভবিষ্যৎ। এ বিষয়ে কিছু জানেন না কোচ জিনেদিন জিদানও।
  • রোনালদোর রিয়ালে ফেরার প্রশ্নে ‘চুপ’ জিদান
    ক্রিস্তিয়ানো রোনালদো চলে যাওয়ার পর থেকে রিয়াল মাদ্রিদে তার শূন্যতা বারবার ফুটে উঠেছে। পর্তুগিজ তারকাকেও এ সময়ে দেখা যায়নি আগের রূপে। সবশেষ তার বর্তমান দল ইউভেন্তুস আবারও চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থ হওয়ার পর গুঞ্জন উঠেছে, সান্তিয়াগো বের্নাবেউয়ে ফিরতে পারেন সময়ের অন্যতম সেরা তারকা। এ প্রসঙ্গে রিয়াল কোচ জিনেদিন জিদান অবশ্য সরাসরি কিছু বললেন না। শুধু মনে করিয়ে দিলেন, এখানে রোনালদো যা করেছে তা অবিস্মরণীয়।
  • দ্বিতীয়ার্ধের এই রিয়ালকে চান জিদান
    আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে শুরুতে পিছিয়ে পড়া রিয়াল মাদ্রিদ ঘুরে দাঁড়ায় দ্বিতীয়ার্ধে। শেষ দিকের গোলে প্রতিপক্ষের মাঠ থেকে মূল্যবান পয়েন্ট নিয়ে ফেরে চ্যাম্পিয়নরা। দলের দ্বিতীয়ার্ধের খেলায় খুশি জিনেদিন জিদান। সামনেও শিষ্যদের এমনটাই দেখতে চান এই ফরাসি কোচ।
  • চোট কাটিয়ে দলে ফিরলেন বেনজেমা
    মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে কিছুটা স্বস্তির খবর রিয়াল মাদ্রিদ শিবিরে। চোট কাটিয়ে দলে ফিরেছেন ফরোয়ার্ড করিম বেনজেমা। নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের জন্য আসরে নিজেদের সর্বোচ্চ গোলতাদাকে নিয়েই দল ঘোষণা করেছেন কোচ জিনেদিন জিদান।
  • খেলোয়াড়দের ‘শান্ত’ থাকার পরামর্শ জিদানের
    আতলেতিকো মাদ্রিদের মুখোমুখি হওয়ার আগে হোঁচট নিয়ে উদ্বিগ্ন নন জিনেজিন জিদান। খেলোয়াড়দের শান্ত থাকার পরামর্শ দিলেন রিয়াল মাদ্রিদ কোচ। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ড্র করায় শিরোপা লড়াই থেকে দল ছিটকে গেছে এমনটা মনে করছেন না তিনি।
  • জিদানের কাছে জয়ই মুখ্য
    বেশিরভাগ সময় একজন কম নিয়ে খেলা আতালান্তার বিপক্ষে জিততে ঘাম ছুটে গেছে রিয়াল মাদ্রিদের। জয়সূচক গোলটি আসে ম্যাচের শেষ সময়ে। তবে এসব নিয়ে ভাবতে রাজি নন জিনেদিন জিদান। ফরাসি এই কোচের কাছে যেকোনো ভাবে জয়টাই আসল কথা।
  • চোটজর্জর দল নিয়েই ঝাঁপিয়ে পড়ার লক্ষ্য রিয়ালের
    আক্রমণাত্মক ফুটবলে আতালান্তা ভীষণ পটু। সেখানে চোটের আঘাতে নিজেদের আক্রমণভাগ সাজাতেই লড়াই করতে হচ্ছে রিয়াল মাদ্রিদকে। সের্হিও রামোস-দানি কারভাহালদের অনুপস্থিতিতে রক্ষণ নিয়েও আছে দু:শ্চিন্তা। সবখানেই যেন নেই নেই। তবে, আত্মবিশ্বাসের কোনো কমতি নেই জিনেদিন জিদানের। ভঙ্গুর দল নিয়েই জয়ের ছক কষছেন রিয়াল কোচ। কৌশল আঁটছেন প্রতিপক্ষের মতোই আক্রমণাত্মক ফুটবলের।
  • আতালান্তার বিপক্ষে বেনজেমাকে নিয়ে ঝুঁকি নয়: জিদান
    আক্রমণভাগে প্রবল ঘাটতির পরও করিম বেনজেমাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে নারাজ জিনেদিন জিদান। সেরে উঠতে না পারলে ফরাসি স্ট্রাইকারকে ছাড়াই আতালান্তার বিপক্ষে দল সাজানোর কথা জানালেন রিয়াল মাদ্রিদ কোচ। 
  • জিদানের দুশ্চিন্তা বাড়ালেন বেনজেমা
    একের পর এক চোটে জেরবার রিয়াল মাদ্রিদ খেল আরেকটি ধাক্কা। কোচ জিনেদিন জিদানের দুশ্চিন্তা বাড়িয়ে এবার ছিটকে গেলেন দলটির তারকা ফুটবলার করিম বেনজেমা।
  • জিদানের চোখে এমবাপে-হলান্ড
    বর্তমানে অসাধারণ, ভবিষ্যতও দারুণ। কিলিয়ান এমবাপে ও আর্লিং হলান্ডকে এভাবেই দেখছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের চোখে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মতোই বিশ্বমানের ফুটবলার সময়ের আলোচিত এই দুই তরুণ ফরোয়ার্ড।
  • এগিয়ে যেতে হবে, বললেন উদ্বিগ্ন জিদান
    একের পর এক চোটে জেরবার রিয়াল মাদ্রিদ। খেলোয়াড়দের ছিটকে পড়ার মিছিলে সবশেষ যোগ হয়েছে ডিফেন্ডার দানি কারভাহালের নাম। এমন অবস্থায় স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন দলটির কোচ জিনেদিন জিদান। জানালেন, কঠিন পথ মাড়িয়ে এগিয়ে যাওয়ার প্রত্যয়ও।
  • নতুন ফর্মেশনে দল মানিয়ে নেওয়ায় খুশি জিদান
    চোটে অবস্থা জেরবার, একাদশ সাজানোই হয়ে পড়েছিল কঠিন। গেতাফের বিপক্ষে তাই বাধ্য হয়ে নতুন কৌশল বেছে নেন জিনেদিন জিদান। অপরীক্ষিত ফর্মেশনে শুরুতে ধুঁকলেও পরে মানিয়ে নেওয়ায় খেলোয়াড়দের প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • দলের লড়াকু মানসিকতায় জিদানের মুখে হাসি
    নিয়মিত খেলোয়াড়দের বড় একটা অংশ নেই দলে। তাদের অনুপস্থিতিতে পয়েন্ট তালিকার তলানির দল ওয়েস্কার মাঠে শুরুর ছন্দহীনতা এবং পরে পিছিয়ে পড়ার ধাক্কা। সেখান থেকে ঘুরে দাঁড়াতে দল যে লড়াকু মানসিকতার পরিচয় দিয়েছে, তাতে বেশ খুশি রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • ক্ষুব্ধ জিদানের চাওয়া প্রাপ্য সম্মান
    গত মৌসুমে পিছিয়ে থেকেও শেষ ধাপে টানা ১০ ম্যাচ জিতে লা লিগা জয়। এর আগে জিনেদিন জিদানের কোচিংয়েই হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ জয়ের রেকর্ড গড়েছিল রিয়াল মাদ্রিদ। এমন সাফল্যের চূড়া ছোঁয়া একটি দলকে সামান্য ছন্দপতনেই সমালোচনার তীরে বিদ্ধ করায় বেজায় ক্ষেপেছেন জিনেদিন জিদান।
  • করোনাভাইরাসে আক্রান্ত জিদান
    মাঠে সময়টা এমনিতেই ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। কক্ষপথে ফেরার লড়াইয়ে থাকা দলটি এবার ধাক্কা খেল মাঠের বাইরে। তাদের কোচ জিনেদিন জিদানের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • এমন হারেও বিব্রত নয় রিয়াল
    আসর শুরু করতে না করতেই কোপা দেল রে থেকে ছিটকে গেছে দল। হারটাও তৃতীয় সারির দল আলকোইয়ানোর বিপক্ষে। তবে ফুটবলীয় দৃষ্টিকোণ থেকে এটাকে স্বাভাবিকভাবে নিচ্ছেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের মতে, দলের জন্য এটা কোনো বিব্রতকর পরিস্থিতি নয়।
  • প্রথমার্ধকে দায় দিলেন জিদান
    স্প্যানিশ সুপার কাপে আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে হারের জন্য প্রথমার্ধের বাজে পারফরম্যান্সকে দুষছেন জিনেদিন জিদান। দ্বিতীয়ার্ধে দল ঘুরে দাঁড়ালেও হার এড়ানোর জন্য তা যথেষ্ঠ ছিল না বলে মনে করেন রিয়াল মাদ্রিদ কোচ।
  • ম্যাচ স্থগিত করা উচিত ছিল: জিদান
    ম্যাচের পর সাধারণত খুব একটা ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় না জিনেদিন জিদানকে। তবে ওসাসুনা ম্যাচের পর নিজেকে আর শান্ত রাখতে পারলেন না রিয়াল মাদ্রিদ কোচ। বিরূপ আবহাওয়ার মধ্যেও ম্যাচ খেলতে বাধ্য হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখালেন তিনি।
  • ‘পরিপূর্ণ ম্যাচ’ খেলার তৃপ্তি জিদানের
    আস্থার প্রতিদান দিয়ে চলেছেন লুকাস ভাসকেস; সঙ্গে আলো ছড়ানো নাচো ফের্নান্দেস ও মার্কো আসেনসিওর ভূয়সী প্রশংসা করেছেন জিনেদিন জিদান। সব মিলে সেল্তা ভিগোর বিপক্ষে ‘পরিপূর্ণ’ ম্যাচ খেলার তৃপ্তি রিয়াল মাদ্রিদ কোচের কণ্ঠে।
  • নতুন বছরে জিদানের চাওয়া
    চোট কাটিয়ে একে একে ফিরছেন সবাই। প্রায় পূর্ণ শক্তির দল পাচ্ছেন জিনেদিন জিদান। নতুন বছরে রিয়াল মাদ্রিদ কোচের চাওয়া, তার দল থেকে দূরে থাকুক চোট। পূর্ণ শক্তি নিয়ে স্প্যানিশ চ্যাম্পিয়নরা চালিয়ে যাক শিরোপা ধরে রাখার লড়াই।
  • জিদানের আক্ষেপ
    কঠিন সব লড়াইয়ে জিতে তুলনামূলক সহজ প্রতিপক্ষে যেন হোঁচট খেতে না হয়, তা নিয়ে সতর্ক ছিলেন জিনেদিন জিদান। তবুও এড়ানো গেল না। এলচের বিপক্ষে পয়েন্ট হারিয়ে বছর শেষ করার পর তার কণ্ঠে ঝরল আক্ষেপ। রিয়াল মাদ্রিদ কোচের বিশ্বাস, দ্বিতীয় গোল পেলে ভিন্ন হতো খেলার চিত্র।
  • এলচের বিপক্ষে খেলবে আজার: জিদান
    চোট কাটিয়ে দলে ফিরলেও গ্রানাদার বিপক্ষে পুরো ম্যাচে বেঞ্চে বসে কাটাতে হয়েছিল এদেন আজারকে। লা লিগায় এলচের বিপক্ষে বেলজিয়ান ফরোয়ার্ডকে খেলানোর পরিকল্পনা আছে বলে জানিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • কঠিন পরীক্ষায় উতরানোর স্বস্তি জিদানের
    স্কোরলাইন দেখে বোঝা যাচ্ছে না, কতটা কঠিন ছিল রিয়াল মাদ্রিদের জয়। গ্রানাদার বিপক্ষে তিন পয়েন্ট তুলে নিতে বেশ ঘাম ঝরাতে হয়েছে তাদের। লড়াইটা যে কঠিন হবে, আগে থেকেই জানতেন কোচ জিনেদিন জিদান। তাই তো জয়ের পর ফরাসি কোচের কণ্ঠে একই সঙ্গে স্বস্তি ও আনন্দ।
  • উপেক্ষায় কুমানকে জিদানের জবাব
    এইবারের বিপক্ষে ডি-বক্সে সের্হিও রামোসের হাতে বল লাগার ঘটনায় পেনাল্টি ছিল কিনা, চলমান বিতর্কটাকে নতুন করে উসকে দিয়েছিলেন বার্সেলোনার কোচ রোনাল্ড কুমান। তবে চিরপ্রতিদ্বন্দ্বীদের ‘খোঁচার’ পরও আগের অবস্থানেই আছেন জিনেদিন জিদান। বিষয়টি নিয়ে না ভেবে বরং আগামী ম্যাচের দিকে মনোযোগ রিয়াল মাদ্রিদ কোচের।
  • রামোসের হ্যান্ডবলে পেনাল্টি না পেয়ে এইবারের ক্ষোভ
    এক গোলের ব্যবধানে এগিয়ে রিয়াল মাদ্রিদ, সমতায় ফিরতে মরিয়া এইবার-এমন সময় রিয়ালের ডি-বক্সে সের্হিও রামোসের হাতে বল লাগলে পেনাল্টির জোরালো আবেদন ওঠে; কিন্তু মেলেনি রেফারির সাড়া। এইবার কোচ হোসে লুইস মেন্দিলিবারের মতে, ওটা নিশ্চিত পেনাল্টি। ভিএআর সুবিধা থাকা সত্ত্বেও ভালোমতো তা কাজে না লাগানোতেই বেশি চটেছেন এই স্প্যানিয়ার্ড।
  • ফ্রান্সের সবসময়ের সেরা স্ট্রাইকার বেনজেমা: জিদান
    খাদের কিনারা থেকে রিয়াল মাদ্রিদের ঘুরে দাঁড়ানোয় সামনে থেকে পথ দেখাচ্ছেন দারুণ ছন্দে থাকা করিম বেনজেমা। শেষ চার ম্যাচে করেছেন চার গোল। সবশেষ আথলেতিক বিলবাওয়ের বিপক্ষে জোড়া গোল করা ফরাসি ফরোয়ার্ডের ভূয়সী প্রশংসা করেছেন রিয়াল কোচ জিনেদিন জিদান। তার মতে, বেনজেমা হলেন ফ্রান্সের সব সময়ের সেরা স্ট্রাইকার।
  • অগ্নিপরীক্ষা পেরিয়ে জিদানের কণ্ঠে শুধুই স্বস্তি
    যখনই মনে হয় ডুবতে বসেছে রিয়াল মাদ্রিদ, তখনই যেন বেরিয়ে আসে তাদের সেরাটা। জিনেদিন জিদানের অধীনে একটু বেশিই দেখা যাচ্ছে দলটির এমন রূপ। সপ্তাহ খানেক আগেও সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটি ছিল খাদের কিনারায়। ঘুরে দাঁড়িয়ে দারুণ তিন জয়ে কক্ষপথে ফিরেছে তারা।
  • আতলেতিকোকে ‘দুমড়ে-মুচড়ে’ দেওয়ার তৃপ্তি জিদানের
    দারুণ ছন্দে থাকা আতলেতিকো মাদ্রিদকে রিয়াল মাদ্রিদ হারিয়েছে দুর্দান্ত ফুটবলের পসরা মেলে। জিনেদিন জিদানও তাই অনুভব করছেন নগর প্রতিদ্বন্দ্বীদের দুমড়ে-মুচড়ে দেওয়ার তৃপ্তি।
  • ‘সমালোচনা রিয়ালকে শক্তিশালী করে’
    এইতো কদিন আগের কথা, তীব্র সমালোচনা আর অপ্রিয় সব প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে বারবার। চাকরি হারাতে যাচ্ছেন ক্লাবের ইতিহাসের অন্যতম সফল কোচ-এমন গুঞ্জনও উঠেছিল। সেই কঠিন সময় পেরিয়ে ছন্দে ফিরতে শুরু করেছে রিয়াল মাদ্রিদ। সেই ধারাবাহিকতায় আতলেতিকো মাদ্রিদকে হারানোর পর দলটির কোচ জিনেদিন জিদান বললেন, সমালোচনায় ভেঙে পড়ে না তার খেলোয়াড়রা, বরং দলকে আরও শক্তিশালী করে।
  • আতলেতিকোকে ফেভারিট মানছেন জিদান
    লা লিগায় বরাবরের ফেভারিট বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ এবার দেখছে মুদ্রার উল্টো পিঠ। তাদের ছন্দহীন পারফরম্যান্সের বিপরীতে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে আতলেতিকো মাদ্রিদ। এবারের লিগ চ্যাম্পিয়ন হিসেবে অনেকেই দিয়েগো সিমেওনের দলের জোর সম্ভাবনা দেখতে শুরু করেছেন। নগর প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে মুখোমুখি লড়াইয়ের আগে একই অভিমত জানালেন রিয়াল কোচ জিনেদিন জিদানও।
  • জয়ের নায়ক বেনজেমায় বিস্মিত নন জিদান
    জোড়া গোল করেছেন। শঙ্কার দোলাচলে দুলতে থাকা রিয়াল মাদ্রিদকে তুলেছেন চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয়। করিম বেনজেমাকে নিয়ে তাই মুগ্ধতার শেষ নেই জিনেদিন জিদানের। তবে ফরাসি ফরোয়ার্ডের সামর্থ্যে এতটাই আস্থা যে, তার পারফরম্যান্সে একটুও বিস্মিত নন রিয়াল মাদ্রিদ কোচ।
  • 'মৌসুমের সেরা ম্যাচ' খেলার তৃপ্তি জিদানের
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কা উড়িয়ে ছন্দময় ফুটবলে দল উঠেছে নকআউট পর্বে। জিনেদিন জিদানের কণ্ঠে তাই একই সঙ্গে স্বস্তি ও আনন্দ। রিয়াল মাদ্রিদ কোচের দৃষ্টিতে, পারফরম্যান্সের বিচারে এটা মৌসুমে তাদের সেরা ম্যাচ।
  • চাকরি নিয়ে ভাবছেন না জিদান
    দলের একের পর এক বাজে পারফরম্যান্সে প্রবল চাপের মধ্যে থাকা জিনেদিন জিদান অগ্নিপরীক্ষার সামনে দাঁড়িয়ে। কঠিন এই সময়ে নিজের চাকরি নিয়ে ভাবছেন না রিয়াল মাদ্রিদ কোচ। তার মনোযোগ কেবল চ্যাম্পিয়ন্স লিগে বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে।
  • রিয়াল চ্যালেঞ্জ নিতে ভালোবাসে: জিদান
    প্রতিপক্ষের আত্মঘাতী গোলে সেভিয়ার মাঠ থেকে স্বস্তির জয় নিয়ে ফেরা রিয়াল মাদ্রিদের সামনে অপেক্ষা করছে আরও কঠিন পরীক্ষা। দুদিন বাদে বাঁচামরার ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে তারা মুখোমুখি হবে বরুশিয়া মনশেনগ্লাডবাখের। এরপর লা লিগায় প্রতিপক্ষ নগরপ্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদ। তবে সামনের পথচলা যত কঠিনই হোক, মোটেও আত্মবিশ্বাস হারাচ্ছেন না জিনেদিন জিদান। জানালেন, তার দল চ্যালেঞ্জ নিতে ভালোবাসে।
  • ক্লাবের সমর্থন আছে আমার প্রতি: জিদান
    লা লিগা কিংবা চ্যাম্পিয়ন্স লিগ, কোনো প্রতিযোগিতাতেই সময়টা ভালো যাচ্ছে না রিয়াল মাদ্রিদের। একের পর এক হোঁচটে কোণঠাসা হয়ে পড়েছে দল। আর টানা ব্যর্থতায় স্বাভাবিকভাবেই আঙুল উঠছে কোচ জিনেদিন জিদানের দিকে। তবে সাবেক ফরাসি এই ফুটবলারের দাবি, তার প্রতি এখনও পূর্ণ সমর্থন আছে ক্লাবের।
  • পদত্যাগ করব না: জিদান
    সময়টা বড্ড বাজে যাচ্ছে রিয়াল মাদ্রিদের। ক্রমেই পিছিয়ে পড়ছে লা লিগায়। শাখতার দোনেৎস্কের বিপক্ষে আবার হারার পর চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার শঙ্কা দলটির সামনে। তবুও অবিচল জিনেদিন জিদান। ইউরোপের সফলতম দলটির কোচ জানালেন, পরিস্থিতি যত কঠিনই হোক হাল ছাড়বেন না, চালিয়ে যাবেন লড়াই।
  • আজার চাপে ভেঙে পড়ার মতো নয়: জিদান
    রিয়াল মাদ্রিদে সেরাটা দেওয়ার চাপ থেকেই বারবার চোটে পড়ছেন এদেন আজার-তার জাতীয় দলের চিকিৎসকের এমন মন্তব্যের সঙ্গে একমত নন জিনেদিন জিদান। রিয়ালের এই কোচের মতে, আজার চাপে ভেঙে পড়ার মতো খেলোয়াড় নয়।
  • ঘুরে দাঁড়াতে ভুগছে রিয়াল, ব্যাখ্যা জানা নেই জিদানের
    তিন দিন আগে ইন্টার মিলানের বিপক্ষে চমৎকার এক ম্যাচ খেলা দলের কি হলো, বুঝতে পারছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কোনো ম্যাচে একবার নিয়ন্ত্রণ ছুটে গেলে কেন তার শিষ্যরা আর ঘুরে দাঁড়াতে পারছে না, ভেবে পাচ্ছেন না এই ফরাসি কোচ।
  • ঝড়ের পর সূর্য দেখছেন জিদান
    মৌসুমের শুরু থেকে উত্থান-পতনের মধ্য দিয়ে যাচ্ছে রিয়াল মাদ্রিদ। তবে ঘুরে দাঁড়াতে আত্মবিশ্বাসের কমতি নেই দলটির কোচ জিনেদিন জিদানের। ফরাসি কিংবদন্তির আশা, শিগগিরই কাটবে কঠিন সময়, ছন্দ খুঁজে পাবে দল।
  • ফুটবলে জিদান যা করেছে, মারাদোনা তা পারত কমলা দিয়ে: প্লাতিনি
    ফ্রান্সের প্রথম বিশ্বকাপ জয়ের নায়ক জিনেদিন জিদানকে অনেকেই রাখেন সবসময়ের সেরা মিডফিল্ডারদের ছোট্ট তালিকায়। গতি, ড্রিবলিং, নিখুঁত পাস সব মিলিয়ে ছিলেন দুর্দান্ত একজন প্লেমেকার। তার তুলনায় দিয়েগো মারাদোনাকে অনেক এগিয়ে রাখছেন মিশেল প্লাতিনি। তার চোখে ফুটবলে জিদান যা করতে পারেন, আর্জেন্টাইন কিংবদন্তি তা পারেন কমলা দিয়ে।
  • বর্ষসেরা কোচ: সংক্ষিপ্ত তালিকায় চমক বিয়েলসা
    কেউ জিতেছেন ঘরোয়া শীর্ষ লিগ, কেউ রাজত্ব করেছেন ইউরোপীয় প্রতিযোগিতায়। সেখানে দ্বিতীয় বিভাগের একটি দল নিয়ে দুর্দান্ত ফুটবল খেলে তাদের সঙ্গে লড়াইয়ে জায়গা পেয়েছেন মার্সেলো বিয়েলসা। হান্স ফ্লিক, ইয়ুর্গেন ক্লপ, হুলেন লোপেতেগি ও জিনেদিন জিদানের সঙ্গে ফিফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় আছেন লিডস ইউনাইটেডের এই আর্জেন্টাইন কোচ।
  • মেজাজ হারালেন জিদান
    আরও একটি ম্যাচ, আরও একবার হোঁচট এবং সেই পুরনো প্রশ্নের মুখে রিয়াল মাদ্রিদ কোচ-দলের ছন্দহীন পারফরম্যান্সে কি নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবতে শুরু করেছেন তিনি। ভিয়ারিয়ালের মাঠে পয়েন্ট হারিয়ে এমননিতেই মন ভালো ছিল না জিনেদিন জিদানের, তারওপর সাংবাদিকদের অমন প্রশ্নে স্বভাববিরুদ্ধ মেজাজ হারাতে দেখা গেল ফরাসি এই কোচকে।
  • সূচি নিয়ে ক্ষুব্ধ জিদান ও কুমান
    প্রায় সব ব্যাপারে তাদের ভিন্ন ভিন্ন মত রয়েছে। তবে সূচির ব্যাপারে যেন একমত জিনেদিন জিদান ও রোনাল্ড কুমান। খেলোয়াড়দের স্বাস্থ্যের ব্যাপারে চিন্তিত দুই কোচ খেলার সূচি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।
  • হারের দায় নিয়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জিদানের
    রক্ষণ পুরোপুরি ব্যর্থ। আক্রমণে ছিল না চেনা ধার। মিডফিল্ডাররাও রাখতে পারেননি খুব একটা ভূমিকা। তবে ভালেন্সিয়ার বিপক্ষে বড় হারের জন্য খেলোয়াড়দের দুষছেন না জিনেদিন জিদান। দায় নিজের কাঁধে নিয়ে রিয়াল মাদ্রিদ কোচ জানিয়েছেন, সমাধান খুঁজে বের করার প্রত্যয়।
  • ‘ফাইনালে’ জিতে নতুন চ্যালেঞ্জের অপেক্ষায় জিদান
    ইন্টার মিলানের বিপক্ষে ম্যাচ জিনেদিন জিদানের কাছে ছিল অনেকটাই বাঁচা-মরার লড়াই। সেখানে জিতে স্বস্তি ফিরেছে চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দলটিতে। কিন্তু রিয়াল মাদ্রিদ কোচ ভালো করেই জানেন, কাজ এখনও শেষ হয়নি। এই টুর্নামেন্টে পরের ম্যাচটি খেলতে হবে ইতালিয়ান দলটির মাঠ সান সিরোয়।
  • ইন্টার ম্যাচ জিদানের কাছে ‘ফাইনাল’
    একটি করে হার ও ড্র। চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের খেরোখাতায় এখনও যোগ হয়নি জয় শব্দটি। এবারের প্রতিপক্ষ শক্তিশালী ইন্টার মিলান। রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান তাই সেরি আর দলটির বিপক্ষে ম্যাচটিকে ‘ফাইনাল’ হিসেবে দেখছেন। পুরো তিন পয়েন্ট পাওয়ার আশা নিয়ে মাঠের লড়াইয়ে নামার কথাও জানিয়েছেন প্রত্যয়ী কণ্ঠে।
  • ম্যাচের চিত্র বদলে দেয় আজারের গোল: জিদান
    ফল যেমন বলছে ম্যাচ ততটা একতরফা ছিল না। রিয়াল মাদ্রিদকে মাঝে মধ্যেই পরীক্ষায় ফেলছিল ওয়েস্কা। কিন্তু এদেন আজারের গোলের পরই বদলে যায় চিত্র। বড় জয় নিয়ে মাঠ ছাড়ে লা লিগার শিরোপাধারীরা। এরপরও রক্ষণ নিয়ে কাজের জায়গা দেখছেন কোচ জিনেদিন জিদান।
  • খেলোয়াড়দের প্রতিক্রিয়ায় খুশি জিদান
    নিজেদের প্রিয় টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বিব্রতকর এক রেকর্ড গড়তে বসেছিল রিয়াল মাদ্রিদ- ইউরোপিয়ান প্রতিযোগিতায় টানা চার ম্যাচে হার। বরুশিয়া মনশেনগ্লাডবাখের মাঠে শেষ দিকে ঘুরে দাঁড়িয়ে তা থেকে রক্ষা পেয়েছে দল। কোনোমতে হার এড়ানোর ম্যাচ থেকে ইতিবাচক রসদ খুঁজে নিচ্ছেন দলটির কোচ জিনেদিন জিদান। কোণঠাসা অবস্থায় খেলোয়াড়রা যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, তাতে মুগ্ধ এই ফরাসি কোচ।
  • ভাষা খুঁজে পাচ্ছেন না মুগ্ধ জিদান
    আগের দুই ম্যাচে দলের পারফরম্যান্স ছিল ভীষণ বাজে। অমন ছন্নছাড়া ফুটবল খেলার পরের ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে ছেলেরা কিভাবে এতটা ভালো খেলল, ঠিক বুঝে উঠতে পারছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। দুর্দান্ত এই জয়ের পর পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে চান ফরাসি কোচ।
  • ঘুরে দাঁড়ানোর জন্য ক্লাসিকোই আদর্শ ম্যাচ: জিদান
    টানা দুই হারের ক্ষত নিয়ে প্রতিপক্ষের মাঠে খেলতে হবে এল ক্লাসিকোয়। এ নিয়ে মোটেও বিচলিত নন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। বরং ঘুরে দাঁড়ানোর জন্য বার্সেলোনার বিপক্ষে ম্যাচকেই আদর্শ মনে করছেন এই ফরাসি কোচ।
  • রিয়াল আত্মবিশ্বাস হারানোয় চিন্তায় জিদান
    চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের মাঝে আত্মবিশ্বাসের ঘাটতি দেখছেন জিনেদিন জিদান। ঘরের মাঠে টানা দ্বিতীয় হার চিন্তায় ফেলে দিয়েছে ফরাসি এই কোচকে।
  • ক্লাসিকো নয়, জিদানের ভাবনায় শাখতার
    কদিন পরই মাঠে নামতে হবে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে। তবে আপাতত তা নিয়ে ভাবছেন না রিয়াল মাদ্রিদ কোচ। জিনেদিন জিদানের সব ভাবনা এখন চ্যাম্পিয়ন্স লিগের শুরুর প্রতিপক্ষ শাখতার দোনেৎস্ককে নিয়ে।
  • কঠিন সময় কাটিয়ে ওঠার প্রত্যয় রিয়াল কোচের
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন আসর শুরুর আগে খুব একটা ছন্দে নেই রিয়াল মাদ্রিদ। কোচ জিনেদিন জিদান দেখছেন দলে উন্নতির অনেক জায়গা। কঠিন সময় থেকে বের হতে দৃঢ়প্রতিজ্ঞ ফরাসি কোচ শোনালেন আশার বাণী।
  • শাখতারের বিপক্ষে নেই রামোস
    চ্যাম্পিয়ন্স লিগে শাখতার দোনেৎস্কের বিপক্ষে অধিনায়ক সের্হিও রামোসকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। হাঁটুর সমস্যায় ভুগছেন এই স্প্যানিশ ডিফেন্ডার।
  • উদ্যমের ঘাটতি দেখছেন জিদান
    কাদিসের বিপক্ষে প্রত্যাশার ধারেকাছেও ছিল না রিয়াল মাদ্রিদের পারফরম্যান্স। ঘরের মাঠে হারের পর কোচ জিনেদিন জিদানের অকপট স্বীকারোক্তি, লা লিগায় ফেরা দলটির চেয়ে উদ্যমে অনেক পিছিয়ে ছিল তার খেলোয়াড়রা। তবে এই হার সামনে চ্যাম্পিয়ন্স লিগ বা ‘ক্লাসিকো’-য় কোনো প্রভাব ফেলবে না বলেও বিশ্বাস রিয়াল কোচের।
  • আক্রমণ ও রক্ষণ নিয়ে ভাবনায় জিদান
    লেভান্তের মাঠে জয় পেলেও দলের দ্বিতীয়ার্ধের খেলায় সন্তুষ্ট হতে পারেননি রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। নিজেদের আক্রমণ ও রক্ষণভাগ নিয়ে কিছুটা চিন্তিত এই ফরাসি কিংবদন্তি।
  • দুঃসময়ে আরও বেশি ঐক্য প্রয়োজন, শিষ্যদের জিদান
    একের পর এক খেলোয়াড় চোট নিয়ে মাঠের বাইরে ছিটকে যাচ্ছেন। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, এখন রাইট-ব্যাকই পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। এমন জটিল অবস্থায় খেলোয়াড়দের আরও বেশি ঐক্যবদ্ধ থাকার তাগিদ দিলেন কোচ জিনেদিন জিদান।
  • উন্নতির অনেক জায়গা দেখছেন জিদান
    নিজেদের মাঠে রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে জয় পেলেও দলের খেলায় সন্তুষ্ট হতে পারেননি জিনেদিন জিদান। পারফরম্যান্সে উন্নতির অনেক জায়গা দেখছেন রিয়াল মাদ্রিদ কোচ। তবে মৌসুম সবে শুরু হওয়ায় চিন্তিত নন তিনি। ধৈর্য ধরে একটু একটু করে উন্নতি করতে চান এই ফরাসি কিংবদন্তি।
  • আজারের পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন নেই জিদানের
    দীর্ঘ দিন ধরে চোটের মধ্যে থাকা এদেন আজারকে নিয়ে আবারও প্রশ্নের মুখোমুখি হলেন জিনেদিন জিদান। প্রশ্ন উঠল বেলজিয়ান ফরোয়ার্ডের পেশাদারিত্ব নিয়েও। তবে রিয়াল মাদ্রিদ কোচ জানালেন, বড় সমস্যা থেকে কাটিয়ে উঠতে ধৈর্য ধরে অপেক্ষা করার কথা।
  • লা লিগায় কোচ জিদানের জয়ের সেঞ্চুরি
    লা লিগায় রিয়াল বেতিসের বিপক্ষে জয়ে দারুণ এক মাইলফলকে পৌঁছেছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। স্পেনের শীর্ষ ফুটবলে মাদ্রিদের দলটির কোচ হিসেবে এটি তার শততম জয়।
  • রিয়ালের বিপক্ষে হেরে ভিএআর নিয়ে ক্ষুব্ধ বেতিস কোচ
    এমেরসনের লাল কার্ড, শেষ দিকে রিয়াল মাদ্রিদের পেনাল্টি পাওয়া দুটোই ভিএআর দেখে সিদ্ধান্ত নিয়েছিলেন রেফারি। রিয়ালের বিপক্ষে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হেরে যাওয়ার পর ভিএআর নিয়ে ক্ষোভ ঝাড়লেন রিয়াল বেতিস কোচ মানুয়েল পেল্লেগ্রিনি।
  • নতুন খেলোয়াড় কেনায় আগ্রহী নন জিদান
    মৌসুমের প্রথম ম্যাচে সাদামাটা ফুটবল খেলেছে দল; আক্রমণভাগ ছিল ধারহীন। গত মৌসুমেও তাদের আক্রমণে ঘাটতি চোখে পড়েছে। তারপরও আপাতত নতুন খেলোয়াড় কেনার কোনো ইচ্ছা নেই রিয়াল মাদ্র্রিদ কোচ জিনেদিন জিদানের। বর্তমান স্কোয়াডের ওপরেই আস্থা রাখছেন তিনি।
  • কোনো আক্ষেপ নেই বেলের
    সমালোচনায় আরও পরিণত হয়েছেন গ্যারেথ বেল। শিখেছেন, বিরুদ্ধ পরিস্থিতিতে কীভাবে লড়াই করতে হয়। শেষ দিকে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে গেলেও রিয়াল মাদ্রিদ ক্যারিয়ার নিয়ে কোনো আক্ষেপ নেই ওয়েলসের এই ফরোয়ার্ডের।
  • বেল চলে আসায় জিদান খুশি: মরিনিয়ো
    গ্যারেথ বেলকে টটেনহ্যাম হটস্পারের আঙিনায় পেয়ে দারুণ উচ্ছ্বসিত দলটির কোচ জোসে মরিনিয়ো। ওয়েলস ফরোয়ার্ড রিয়াল মাদ্রিদ থেকে চলে আসায় জিনেদিন জিদানও খুশি হয়েছেন বলে মনে করছেন এই পর্তুগিজ।