• আইসল্যান্ডের মাঠে অনায়াস জয় জার্মানির
    আক্রমণের তুলনায় খুব বেশি গোল মেলেনি। অবশ্য একেবারে কমও হয়নি। আইসল্যান্ডের বিপক্ষে দুই অর্ধে দুটি করে গোল করে বিশ্বকাপ বাছাইয়ে আরেকটি অনায়াস জয় তুলে নিয়েছে জার্মানি।
  • আর্মেনিয়ার জালে জার্মানির গোল উৎসব
    আগের ম্যাচে তাদের ভুগতে দেখা গিয়েছিল আক্রমণভাগে। সেই জার্মানিকে এবার দেখা গেল পুরোপুরি ভিন্ন চেহারায়। আর্মেনিয়ার বিপক্ষে শুরু থেকে আক্রমণের পসরা মেলল হান্স ফ্লিকের দল। দাপুটে ফুটবলে তুলে নিল বড় জয়।
  • আক্রমণে বিবর্ণ জার্মানির কষ্টের জয়
    দুর্বল লিখটেনস্টাইনকে পেয়েও আক্রমণভাগের বিবর্ণতা পুরোপুরি কাটিয়ে উঠতে পারল না জার্মানি। তবে দুই অর্ধের দুই গোলে প্রত্যাশিতভাবেই বিশ্বকাপ বাছাইয়ে জয়ের পথে ফিরেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ফ্লিকের জার্মানি দলে ৩ নতুন মুখ
    জার্মানি জাতীয় দলের কোচের দায়িত্ব নেওয়ার পর হান্স ফ্লিকের প্রথম ঘোষিত দলে রয়েছে বেশ কিছু চমক। ডাক পেয়েছেন নতুন মুখ তিন জন। দলে ফিরেছেন পাঁচ জন।
  • ‘জার্ড মুলারের জন্যই আজকের জায়গায় বায়ার্ন’
    ক্যারিয়ার জুড়ে অসাধারণ সব মুহূর্তের জন্ম দেওয়া জার্ড মুলারের মৃত্যুতে বিশেষ করে জার্মান ফুটবলে তৈরি হয়েছে বিশাল শূন্যতা। বায়ার্ন মিউনিখের পরাশক্তি হয়ে ওঠার শুরুটা ছিল তার হাত ধরেই। তাইতো এই কিংবদন্তির বিদায়ের দিনটিকে ক্লাবের ইতিহাসে শোকের ও কালো দিন হিসেবে দেখছে তারা।
  • জার্মান কিংবদন্তি জার্ড মুলার আর নেই
    পৃথিবীর মায়া কাটিয়ে চলে গেলেন জার্মান ফুটবলের কিংবদন্তি জার্ড মুলার। বিশ্বকাপজয়ী এই খেলোয়াড়ের মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৫ বছর।
  • বর্ণবাদ: মাঠ ছাড়ল জার্মানি অলিম্পিক ফুটবল দল
    দলের ডিফেন্ডার জর্ডান তুনারিগা বর্ণবাদের শিকার হওয়ায় হন্ডুরাসের বিপক্ষে প্রীতি ম্যাচ শেষ হওয়ার পাঁচ মিনিট আগে মাঠ ছেড়েছে জার্মানি অলিম্পিক ফুটবল দল।
  • জাতীয় দলকে টনি ক্রুসের বিদায়
    আর মাত্র ১৬ মাস পর মাঠে গড়াবে কাতার বিশ্বকাপ। এমন সময় সবাইকে হতবাক করে দিয়ে জাতীয় দলকে বিদায় বলে দিলেন জার্মানির তারকা মিডফিল্ডার টনি ক্রুস।
  • সব দোষ আমার: লুভ
    ১৫ বছরের দীর্ঘ সফরে সাক্ষী হয়েছেন অনেক উত্থান-পতনের। আছে বিশ্বকাপ জয়ের স্বাদ, সঙ্গী হয়েছে পরের আসরে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার তিক্ত অভিজ্ঞতাও। জার্মানি দলের ডাগআউটে ইওয়াখিম লুভের শেষটাও হলো ভীষণ হতাশার; ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলো থেকে বিদায়। গত তিন বছরের হতাশায় মোড়া পথচলায় ঘুরে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিলেও পারলেন না লুভ, পারল না তার দল। বিদায়বেলায় সব দায় নিজের কাঁধে তুলে নিয়েছেন তিনি।
  • ছবিতে জার্মানদের বিদায় করে ইংলিশদের জয়োল্লাস
    জার্মানিকে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে ইংল্যান্ড। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে মঙ্গলবার শেষ ষোলোর ম্যাচে ২-০ গোলে জেতে গ্যারেথ সাউথগেটের দল। একটি করে গোল করেন রাহিম স্টার্লিং ও হ্যারি কেইন। ৫৫ বছর পর মেজর টুর্নামেন্টে জার্মানদের বিপক্ষে নকআউট পর্বের কোনো ম্যাচ জিতল ইংলিশরা। ছবি: রয়টার্স
  • জার্মানিকে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে ইংল্যান্ড
    দুই দলের ডিফেন্ডারদের দৃঢ়তায় কেটে গেল ম্যাচের অনেকটা সময়। গোলের দেখা আর মেলে না। অবশেষে পথ খুঁজে পেলেন রাহিম স্টার্লিং। বাঁধ ভেঙে গেল জার্মানির। দুর্দান্ত জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে উঠে গেল ইংল্যান্ড।
  • ইংল্যান্ডের বিপক্ষে জার্মান ত্রয়ীকে নিয়ে শঙ্কা
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শেষ ষোলোয় ইংল্যান্ডের বিপক্ষে ইলকাই গিনদোয়ান, রবিন গোজেন্স ও আন্টোনিও রুডিগারকে নাও পেতে পারে জার্মানি। তিন জনই ফিটনেস সমস্যায় ভুগছেন।
  • জার্মানির লক্ষ্য ৯০ মিনিট, টাইব্রেকারের জন্য প্রস্তুত ইংল্যান্ড
    বড় টুর্নামেন্টের নকআউট পর্বে আবারও যখন মুখোমুখি ইংল্যান্ড ও জার্মানি, ঘুরে-ফিরে আসছে টাইব্রেকার প্রসঙ্গ। যেখানে অতীত অভিজ্ঞতা মোটেও ভালো নয় ইংল্যান্ডের। তাই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দুই দলের শেষ ষোলোর লড়াই যদি টাইব্রেকারে গড়ায়, এর জন্য দল প্রস্তুত বলে জানালেন ইংলিশ ডিফেন্ডার জন স্টোনস। জার্মানির অবশ্য এত সব ভাবনা নেই। নির্ধারিত সময়েই তারা ম্যাচটি জিততে প্রত্যয়ী বলে জানালেন মিডফিল্ডার কাই হাভার্টজ।
  • ছবিতে জার্মানির শেষের হাসি
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কায় পড়েছিল জার্মানি। শেষ দিকের গোলে হাঙ্গেরির বিপক্ষে ড্র করে নকআউট পর্বে উঠেছে তারা। মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় বুধবার রাতে ‘এফ’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচটি ২-২ ড্র হয়। ছবি: রয়টার্স
  • হাঙ্গেরির স্বপ্ন ভেঙে নকআউট পর্বে জার্মানি
    জিতলে মিলবে পরের রাউন্ডের টিকেট-এমন ম্যাচে দুবার এগিয়ে গিয়ে স্বপ্ন ছোঁয়ার পথেই ছিল হাঙ্গেরি। জার্মানিকে চোখ রাঙাচ্ছিল আরেকটি মেজর টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকে বিদায়ের শঙ্কা। বদলি নেমে দলকে বাঁচালেন লেয়ন গোরেটস্কা। তার শেষ দিকের গোলে মিলল মহামূল্যবান একটি পয়েন্ট। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় উঠল ইওয়াখিম লুভের দল।
  • ‘জার্মানির বিপক্ষে তেড়েফুঁড়ে খেললে ৬ গোল খাব’
    রক্ষণের দৃঢ়তায় পর্তুগালকে ৮৪ মিনিট পর্যন্ত আটকে রেখেছিল হাঙ্গেরি। পরে তিন গোল খেয়ে হারে। ইউরো চ্যাম্পিয়নশিপে নিজেদের পরের ম্যাচে ফ্রান্সকে রক্ষণাত্মক কৌশলেই রুখে দিয়েছিল তারা। এবার জার্মানির বিপক্ষে ম্যাচ সামনে রেখে একই ছক আরও নিখুঁতভাবে কাজে লাগানোর লক্ষ্য দলটির কোচ মার্কো রস্সির।
  • অনুশীলনে ফিরলেন হুমেলস, গিনদোয়ান
    গ্রুপ পর্বে বাঁচা-মরার লড়াইয়ে নামার আগে কিছুটা স্বস্তির খবর পেয়েছে জার্মানি। চোট শঙ্কা দূর করে অনুশীলনে ফিরেছেন দলটির ডিফেন্ডার মাটস হুমেলস ও মিডফিল্ডার ইলকাই গিনদোয়ান।
  • জার্মানির চার ফুটবলার অনুশীলনে অনুপস্থিত
    ইউরোপিয়ান চ্যাম্পিয়শিপে পর্তুগালের বিপক্ষে জয় পাওয়া জার্মান দলের চার ফুটবলারকে ঘিরে জেগেছে চোট শঙ্কা। অনুশীলনে সোমবার দলের সঙ্গে ছিলেন না তারা।
  • ‘আত্মবিশ্বাসের’ জোরেই দুর্দান্ত জার্মানি
    টুর্নামেন্টে টিকে থাকতে ইউরোর বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না। বাঁচা-মরার ম্যাচে আক্রমণাত্মক ফুটবল খেলে বড় জয় তুলে নেয় জার্মানি। দলটির কোচ ইওয়াখিম লুভের মতে, নিজেদের প্রতি বিশ্বাসই উজ্জীবিত করেছে তার দলকে।
  • জার্মানিকেও চমকে দিতে ‘প্রস্তুত’ হাঙ্গেরি
    বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে দলের দুর্দান্ত পারফরম্যান্সে মুগ্ধতার শেষ নেই হাঙ্গেরি কোচ মার্কো রস্সির। আসরের অন্যতম ফেভারিটদের বিপক্ষে এর চেয়ে বেশি পাওয়ার ছিল বলেও মনে করেন না তিনি। প্রথম দুই ম্যাচে ছেলেরা যা করে দেখিয়েছে, তাতে স্বপ্নের পরিধি স্বাভাবিকভাবেই বেড়ে গেছে। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষেও দল বিস্ময় উপহার দিতে প্রন্তুত বলে বিশ্বাস তার।
  • এখনও ‘সেরা ম্যাচ’ খেলেনি গোসেন্স: লুভ
    দুই বছর আগে সেরি আয় একটি ম্যাচ শেষে দীর্ঘদিনের স্বপ্নপূরণে ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে ম্যাচ শেষে জার্সি বদল করতে চেয়েছিলেন। সেদিন আশাহত হয়েই ফিরতে হয়েছিল রবিন গোসেন্সকে। এবার সেই রোনালদোর পর্তুগালের বিপক্ষেই উপহার দিলেন দারুণ পারফরম্যান্স। গুরুত্বপূর্ণ ম্যাচে তরুণ ডিফেন্ডারের খেলায় মুগ্ধ জার্মান কোচ ইওয়াখিম লুভ। প্রশংসা করেছেন গোসেন্সের ইতিবাচক মানসিকতার।
  • সব দায় আমার: পর্তুগাল কোচ
    ক্রিস্তিয়ানো রোনালদো আর দিয়োগো জটার গোলের মুহূর্তটুকু ছাড়া জার্মানির বিপক্ষে কখনোই সেভাবে পেরে ওঠেনি পর্তুগাল। মাঝমাঠে টনি ক্রুস ও ইলকাই গিনদোয়ানকে আটকে রাখা যায়নি। ফলে আক্রমণের তোড়ে ভেসে গেছে দলটি। তবে কৌশল কাজ না করায় শিষ্যদের সমালোচনার পথে হাঁটলেন না ফের্নান্দো সান্তোস। সব ব্যর্থতার দায় নিলেন নিজের কাঁধে।
  • ছবিতে পর্তুগালের বিপক্ষে জার্মানির রোমাঞ্চকর জয়
    শুরুতে পিছিয়ে পড়েও পর্তুগালের বিপক্ষে দারুণ জয় পেয়েছে জার্মানি। মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় শনিবার ইউরোর শিরোপাধারীদের ৪-২ ব্যবধানে হারায় তিনবারের চ্যাম্পিয়নরা। ক্রিস্তিয়ানো রোনালদো পর্তুগালকে এগিয়ে নেওয়ার পর চার মিনিটের মধ্যে আত্মঘাতী গোল করেন দলটির রুবেন দিয়াস ও রাফায়েল গেররেরো। কাই হাভার্টজ ও রবিন গোসেন্স জার্মানদের ব্যবধান বাড়ানোর পর একটি গোল শোধ করেন দিয়োগো জটা। ছবি: রয়টার্স
  • দুর্দান্ত জার্মানি আর দুই আত্মঘাতী গোলে ডুবল পর্তুগাল
    ‘পর্তুগালকে হারাতে আক্রমণভাগকে হতে হবে ধারাল’-কোচের ডাকে সাড়া দিলেন মুলার-হাভার্টজরা। প্রায় পুরোটা সময় জুড়ে আক্রমণাত্মক ফুটবলে ছড়ি ঘোরালো জার্মানি। সঙ্গে মিলল প্রতিপক্ষের ‘উপহার’ দুটি আত্মঘাতী গোল। ঘটনাবহুল ম্যাচে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অসাধারণ এক জয় পেল জার্মানি।
  • ‘পর্তুগালকে হারাতে আক্রমণে আরও ধারাল হতে হবে’
    ইউরো চ্যাম্পিয়নশিপে শুরুতেই সঙ্গী হয়েছে হারের বিষাদ। মেলেনি গোলের দেখাও। এবার জার্মানির প্রতিপক্ষ ছন্দে থাকা পর্তুগাল। কঠিন লড়াই জিততে করণীয়টা দলকে, বিশেষ করে আক্রমণভাগকে মনে করিয়ে দিয়েছেন ইওয়াখিম লুভ। পর্তুগালকে হারাতে হলে আক্রমণভাগকে অবশ্যই আরও বেশি ধারাল হতে হবে বলে মনে করেন জার্মানির কোচ।
  • এই হার ভীষণ বেদনাদায়ক: হুমেলস
    তার আত্মঘাতী গোল নির্ধারণ করে দিয়েছে ম্যাচের ফল। ফ্রান্সের বিপক্ষে হারাটা তাই ভীষণ পোড়াচ্ছে মাটস হুমেলসকে। তবে দলের ঘুরে দাঁড়ানো নিয়ে প্রত্যয়ী জার্মানির এই ডিফেন্ডার।
  • জার্মানি-ফ্রান্স: প্যারাশুটে প্রতিবাদকারী মাঠে, আহত কয়েকজন
    মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় তখন চলছিল ফ্রান্স-জার্মানি ম্যাচ শুরুর চূড়ান্ত প্রস্তুতি। আচমকা প্যারাশুটে নেমে আসেন এক প্রতিবাদকারী। টেকনিক্যাল সমস্যা হওয়ায় ঠিকমতো নামতে পারেননি তিনি। তাতে নিজে তো আহত হয়েছেনই, ওই ঘটনায় আঘাত পেয়েছেন আরও কয়েকজন।
  • ছবিতে জার্মানির বিপক্ষে ফ্রান্সের জয়
    জয় দিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ অভিযান শুরু করেছে ফ্রান্স। মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় মঙ্গলবার রাতে ‘এফ’ গ্রুপের ম্যাচে জার্মানিকে ১-০ গোলে হারায় গতবারের রানার্সআপরা। আত্মঘাতী গোল করেন জার্মান ডিফেন্ডার মাটস হুমেলস। ছবি: রয়টার্স
  • হুমেলসের আত্মঘাতী গোলে জিতল ফ্রান্স
    শুরুর আগে ম্যাচটিকে ঘিরে যে উন্মাদনা জেগেছিল, মাঠের লড়াইয়ে তার দেখা মিলল সামান্যই। পার্থক্য হয়ে রইল মাটস হুমেলসের অমার্জনীয় ভুল। জার্মানিকে কোনোমতে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শুভসূচনা করল ফ্রান্স।
  • জার্মানির আক্রমণভাগ ভাবাচ্ছে ফ্রান্স কোচকে
    তারকায় ঠাসা ফ্রান্সের আক্রমণভাগ হুমকি হয়ে উঠতে পারে যে কোনো দলের জন্য। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে জার্মানির বিপক্ষে আসছে ম্যাচে তাদেরকে ফেভারিট মানছে অনেকেই। তবে, প্রতিপক্ষের আক্রমণভাগেও যথেষ্ট ভালো খেলোয়াড় আছে। সামান্য ভুল হলে তারাও যে বিপজ্জনক হয়ে উঠতে পারে, খুব ভালো করেই জানেন ফ্রান্সের কোচ দিদিয়ে দেশম।
  • ফ্রান্সের বিপক্ষে আমরা আন্ডারডগ নই: নয়ার
    প্রতিপক্ষ বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন। শক্তি ও গত কয়েক বছরের পারফরম্যান্স বিবেচনায় তারা বেশ এগিয়ে। তবে, নিজেদের খুব বেশি পিছিয়ে রাখতে নারাজ জার্মানির গোলরক্ষক মানুয়েল নয়ার। তিন বছর আগের বিশ্বকাপের হতাশার ছবি মনে রেখে আসছে ম্যাচে দৃঢ়চিত্তে জয়ের জন্য ঝাঁপিয়ে পড়তে চান তিনি। সেই কষ্ট ভোলাতে ভক্ত-সমর্থকদের কিছুটা আনন্দ দিতে উন্মুখ হয়ে আছেন নয়ার।
  • ইউরোয় মৃত্যুকূপে ফ্রান্স: বেন ইয়েদের
    এবারের ইউরোর ড্রয়ের পর থেকেই ‘এফ’ গ্রুপকে বলা হচ্ছে মৃত্যুকূপ; তিনবারের চ্যাম্পিয়ন জার্মানি ও গতবারের শিরোপাজয়ী পর্তুগালের সঙ্গে আছে গেলবারের রানার্সআপ ফ্রান্স। অভিযান শুরুর আগে পুরনো সেই কথাই বললেন ফরাসি স্ট্রাইকার উইসাম বেন ইয়েদের। এমন কঠিন গ্রুপের বাধা পেরুতে তাই শুরুটা ভালো করা খুব প্রয়োজন বলে মনে করেন তিনি।
  • গোল উৎসবে প্রস্তুতি সারল জার্মানি
    শুরু থেকে একের পর এক আক্রমণে লাটভিয়াকে কাঁপিয়ে দিল জার্মানি। গোলও এলো যেন বানের জলের মতো। বিশাল জয়ে ইউরো ২০২০ আসরের প্রস্তুতি সারল ইওয়াখিম লুভের দল।
  • জার্মানিকে রুখে দিল ডেনমার্ক
    দারুণ ফুটবল উপহার দিয়েও প্রত্যাশিত জয় পায়নি জার্মানি। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূল পর্বে লড়াইয়ে নামার আগে হোঁচট খেয়েছে ইওয়াখিম লুভের দল। চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিয়েছে ডেনমার্ক।
  • ইউরোর পর জার্মানির কোচ ফ্লিক
    চলমান গুঞ্জনই অবশেষে সত্যি হলো। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর জার্মানির কোচ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন বায়ার্ন মিউনিখের সদ্য সাবেক কোচ হান্স ফ্লিক।
  • ২ বছর পর জাতীয় দলে মুলার-হুমেলস
    দুই বছরের বেশি সময় পর আবারও জাতীয় দলের দুয়ার খুলেছে টমাস মুলার ও মাটস হুমেলসের জন্য। বিশ্বকাপজয়ী এই দুই ফুটবলারকে নিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দল ঘোষণা করেছেন জার্মানি কোচ ইওয়াখিম লুভ।
  • ইউরো শেষ টের স্টেগেনের
    গত বছরও ডান হাঁটুতে অস্ত্রোপচার করতে হয়েছিল। সেই ডান হাঁটু এ বছরও ভোগাচ্ছে। মার্ক-আন্ড্রে টের স্টেগেন তাই ফের যাচ্ছেন সার্জনের ছুরি-কাঁচির নিচে।
  • ঘরের মাঠে ধরাশায়ী জার্মানি
    প্রথমার্ধে আধিপত্য করেও গোল পেল না জার্মানি। উল্টো হজম করল। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ালেও শেষ রক্ষা হয়নি তাদের। বিশ্বকাপ বাছাইয়ে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের প্রথম হারের তেতো স্বাদ দিয়েছে নর্থ মেসিডোনিয়া।
  • জার্মানির টানা দ্বিতীয় জয়
    বিশ্বকাপ বাছাইপর্বে কিছুটা কষ্টে হলেও টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে জার্মানি। অনেক সুযোগ নষ্টের ম্যাচে রোমানিয়াকে হারিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • কাতার বিশ্বকাপ: মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ, অভিবাসী শ্রমিকদের পাশে জার্মানি
    ২০২২ কাতার বিশ্বকাপের অবকাঠামো তৈরিতে কাজ করা অভিবাসী শ্রমিকদের সঙ্গে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে বলে অভিযোগ অনেক আগে থেকেই। সম্প্রতি ব্রিটেনের শীর্ষস্থানীয় পত্রিকা ‘দ্য গার্ডিয়ান’ এ বিষয়ে প্রতিবেদন প্রকাশের পর আবার নতুন করে আলোচনা চলছে বিষয়টি নিয়ে। এরই প্রেক্ষিতে অভিবাসী শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে জার্মানি ফুটবল দল। 
  • আইসল্যান্ডকে উড়িয়ে দারুণ শুরু জার্মানির
    বিশ্বকাপ বাছাইপর্বে শুরুটা দুর্দান্ত হলো জার্মানির। আইসল্যান্ডের বিপক্ষে পুরোটা সময় দাপুটে ফুটবল খেলে সহজ জয় পেয়েছে ইওয়াখিম লুভের দল।
  • জার্মানি দলে করোনাভাইরাসের হানা
    বিশ্বকাপ বাছাই শুরুর আগে আরেক ধাক্কা খেল জার্মানি। দলটির এক ফুটবলারের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • চোটে মাঠের বাইরে ক্রুস
    এ যাত্রায় বিশ্বকাপ বাছাইয়ে খেলা হচ্ছে না টনি ক্রুসের। চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে গেছেন জার্মানির এই মিডফিল্ডার।
  • ইউরোর পর জার্মানির দায়িত্ব ছাড়বেন লুভ
    চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই জার্মানি জাতীয় ফুটবল দলের কোচের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন ইওয়াখিম লুভ। আগামী জুন-জুলাইয়ে হতে যাওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের পর দায়িত্ব ছেড়ে দেবেন বলে জানিয়েছেন তিনি।
  • ইংল্যান্ড ছেড়ে জার্মানির হয়ে গেলেন জামাল মুসিয়ালা
    বয়সভিত্তিক ফুটবলে মাঠ মাতিয়েছেন ইংল্যান্ড ও জার্মানির হয়ে। জাতীয় দলের হয়েও খেলার সম্ভাবনা ছিল দুই দলের হয়ে। অবশেষে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেললেন তরুণ ফুটবল প্রতিভা জামাল মুসিয়ালা। জার্মানির কোচ ইওয়াখিম লুভের সঙ্গে কথা বলে বায়ার্ন মিউনিখের এই অ্যাটাকিং মিডফিল্ডার জানালেন, ভবিষ্যতে জার্মানির হয়ে খেলতে চান তিনি।
  • এমন হারের ব্যাখ্যা পাচ্ছেন না জার্মান কোচ
    প্রতিযোগিতামূলক ফুটবলে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে হার। উয়েফা নেশন্স লিগে স্পেনের বিপক্ষে এভাবে উড়ে যাওয়ার ব্যাখ্যা খুঁজে পাচ্ছেন না জার্মান কোচ ইওয়াখিম লুভ। দল প্রত্যাশিত উন্নতি করতে পারছে না বলেও মনে করেন তিনি।
  • জার্মানির জালে স্পেনের ৬
    ইউক্রেনের মাঠে হার, সুইজারল্যান্ডের মাঠে ড্র; দুই অ্যাওয়ে ম্যাচে হোঁচটের পর জয়ের বিকল্প ছিল না স্পেনের। খাদের কিনারায় দাঁড়িয়ে যেন স্বমহিমায় জ্বলে উঠল দলের সবাই; খেলল পরিকল্পিত আক্রমণাত্মক ফুটবল। তরুণ ফেররান তরেসের দারুণ হ্যাটট্রিকে জার্মানিকে গোলবন্যায় ভাসিয়ে নেশন্স লিগের শিরোপা লড়াইয়ে পা রাখলো লুইস এনরিকের দল।
  • ঘুরে দাঁড়িয়ে জার্মানির জয়
    ম্যাচের শুরুতে গোল খাওয়ার ধাক্কা সামলে জার্মানি ঘুরে দাঁড়াল দারুণভাবে। টিমো ভেরনার করলেন জোড়া গোল। জালের দেখা পেলেন লেরয় সানে। ইউক্রেনকে হারিয়ে উয়েফা নেশন্স লিগে জয়ে ফিরল ইওয়াখিম লুভের দল।
  • ঘরের মাঠে জার্মানির কষ্টের জয়
    পারফরম্যান্স মোটেও আশানুরূপ হলো না জার্মানির। তবে কাঙ্ক্ষিত জয় ঠিকই তুলে নিয়েছে তারা। প্রীতি ম্যাচে চেক রিপাবলিককে হারিয়েছে ইওয়াখিম লুভের দল।
  • কিমিচের হাঁটুতে ‘সফল অস্ত্রোপচার’
    বায়ার্ন মিউনিখের জার্মান মিডফিল্ডার জশুয়া কিমিচের ডান হাঁটুতে সফল অস্ত্রোপচার হয়েছে।
  • ৬ গোলের ম্যাচে জার্মানির হোঁচট
    বাসেল থেকে কোলন, ম্যাচের চিত্রনাট্যেও এলো বদল। গোল উৎসবে জমে উঠল লড়াই। শুরুতে নিষ্প্রাণ খেলে দুই গোল হজম করল জার্মানি। ঘুরে দাঁড়িয়ে সমতা টানার পরক্ষণে গোল খেল আবারও। সে যাত্রায়ও গোল শোধ করে দুর্দান্ত প্রত্যাবর্তনের আশা জাগিয়েছিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে, গোছালো ফুটবল খেলা সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ পর্যন্ত জয়ের দেখা পায়নি তারা।
  • নেশন্স লিগে জার্মানির প্রথম জয়
    উয়েফা নেশন্স লিগে কিছুতেই জয়ের দেখা পাচ্ছিল না জার্মানি। অবশেষ মিলল সেই স্বাদ। প্রতিযোগিতায় নিজেদের সপ্তম ম্যাচে এসে ইউক্রেনকে তাদেরই মাঠে হারাল ইওয়াখিম লুভের দল।
  • ৬ গোলের রোমাঞ্চে জার্মানিকে রুখে দিল তুরস্ক
    তিনবার এগিয়ে গিয়েও জেতা হলো না জার্মানির। পাল্টা জবাব দিয়ে প্রতিবারই সমতা ফেরাল তুরস্ক। দ্বিতীয়ার্ধে পাঁচ গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচটি শেষ পর্যন্ত সমতায় শেষ হয়েছে।
  • এবারও জয়ের দেখা পেল না জার্মানি
    আগের ম্যাচে শেষ মুহূর্তে জয় হাতছাড়া করা জার্মানি ভুগলো দ্বিতীয় ম্যাচেও। সুইজারল্যান্ডের বিপক্ষে শুরুতে এগিয়ে গিয়ে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল বটে; তবে দ্বিতীয়ার্ধে গোল হজম করে আবারও মূল্যবান দুটি পয়েন্ট হারানোর হতাশায় মাঠ ছাড়ে জার্মানি।
  • স্পেনের বিপক্ষে শেষ মুহূর্তে জয় হাতছাড়া জার্মানির
    উয়েফা নেশন্স লিগের প্রথম আসরে নিজেদের মেলে ধরতে চরমভাবে ব্যর্থ হওয়া জার্মানি এবারে জয়ে শুরুর সম্ভাবনা জাগিয়েছিল। কিন্তু একেবারে শেষ মুহূর্তে পাল্টে গেল ম্যাচের দৃশ্যপট। ডিফেন্ডার হোসে লুইস গায়ার গোলে মূল্যবান ১ পয়েন্ট নিয়ে ফিরল স্পেন।
  • বায়ার্ন-লাইপজিগের ফুটবলারদের ছাড়াই জার্মান দল
    গুরুত্বপূর্ণ অনেক খেলোয়াড় ছাড়াই নেশন্স লিগ শুরু করবে জার্মানি। মাত্রই চ্যাম্পিয়ন্স লিগ শেষ করা বায়ার্ন মিউনিখ ও লাইপজিগের বেশিরভাগ খেলোয়াড়কে জাতীয় দলে রাখেননি কোচ ইওয়াখিম লুভ। 
  • ২৯ বছরেই অবসরে জার্মানির বিশ্বকাপজয়ী ফুটবলার
    পারস্পরিক সম্মতিতে বরুশিয়া ডর্টমুন্ডের সঙ্গে চুক্তি বাতিলের দুদিন পরই ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন জার্মানি বিশ্বকাপজয়ী মিডফিল্ডার আন্দ্রে শুরলে।
  • গোল উৎসব করে গ্রুপ চ্যাম্পিয়ন জার্মানি
    ইউরো মূল পর্বের টিকেট নিশ্চিত হয়েছিল আগেই। বাকি ছিল গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই। নর্দার্ন আয়ারল্যান্ডের জালে গোল উৎসব করে কাজটা সেরেছে ইওয়াখিম লুভের দল।
  • দাপুটে জয়ে ইউরোর মূল পর্বে জার্মানি
    বেলারুশকে বড় ব্যবধানে হারিয়ে ২০২০ সালের ইউরোর মূল পর্বে খেলার টিকেট পেয়েছে জার্মানি। নর্দার্ন আয়ারল্যান্ডের সঙ্গে ড্র করে মূল পর্বে উঠেছে নেদারল্যান্ডসও।
  • ১০ জন নিয়ে জিততে পেরে উচ্ছ্বসিত জার্মানির কোচ
    এস্তোনিয়ার বিপক্ষে ম্যাচ শুরুর খানিক পরেই লাল কার্ডের ধাক্কা। অধিকাংশ সময় প্রতিপক্ষের চেয়ে এক জন কম নিয়েও দারুণ এক জয় তুলে নেওয়ায় খেলোয়াড়দের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন জার্মানির কোচ ইওয়াখিম লুভ।
  • ১০ জনের দল নিয়েও দুর্দান্ত জার্মানি
    ম্যাচের শুরুর দিকে ১০ জনের দলে পরিণত হওয়া জার্মানিকে প্রথমার্ধে ধুঁকতে দেখা গেছে। তবে দ্বিতীয়ার্ধে পাল্টে যায় চিত্র। একের পর এক আক্রমণে এস্তোনিয়াকে কোণঠাসা করে বড় জয় তুলে নিয়েছে ইওয়াখিম লুভের দল।
  • প্রথমার্ধে অদম্য জার্মানি, দ্বিতীয়ার্ধে দুর্দান্ত আর্জেন্টিনা
    গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের অনুপস্থিতিতে সুযোগ পেয়ে নিজেদের মেলে ধরলেন অনিয়মিতরা। গতিময় ফুটবলে আর্জেন্টিনার রক্ষণকে চাপে ফেলে শুরুর দিকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিল জার্মানি। কোণঠাসা আর্জেন্টিনা জেগে উঠলো দ্বিতীয়ার্ধে। লুকাস আলারিও ব্যবধান কমানোর পর অভিষিক্ত লুকাস ওকামপোসের শেষ দিকের গোলে ড্রয়ের স্বস্তিতে মাঠ ছাড়লো লিওনেল স্কালোনির দল।
  • আর্জেন্টিনা ম্যাচের আগে চোট জর্জর জার্মানি
    আগে থেকেই দলের বাইরে আছেন বেশ কয়েক জন তারকা খেলোয়াড়। আর্জেন্টিনা ম্যাচের আগে জার্মান দলে আরেক দফা চোটের আঘাত। ছিটকে গেছেন ডিফেন্ডার জোনাথান টাহ ও মিডফিল্ডার ইলকাই গিনদোয়ান।
  • দাপুটে জয়ে শীর্ষে জার্মানি
    ইউরো বাছাইপর্বে দারুণ ছন্দে এগিয়ে চলা নর্দার্ন আয়ারল্যান্ডকে প্রথম হারের স্বাদ দিয়েছে জার্মানি। দ্বিতীয়ার্ধে আধিপত্য করা ইওয়াখিম লুভের দল দারুণ এই জয়ে ‘সি’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে।
  • জার্মানির মাঠে জিতে নেদারল্যান্ডসের মধুর প্রতিশোধ
    প্রথমার্ধে হলো এক গোল। দ্বিতীয়ার্ধে পাঁচটি। মাঝেমধ্যেই দুই পক্ষের মধ্যে ছড়াল উত্তেজনাও। ইউরো বাছাই পর্বে ছয় গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচে জার্মানির মাঠ থেকে দারুণ এক জয় নিয়ে ফিরেছে নেদারল্যান্ডস।
  • জার্মানি দলে ফিরলেন ক্রুস
    আগামী মাসে হতে যাওয়া ইউরো ২০২০ বাছাইপর্বের জন্য জার্মানি দলে ফিরেছেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার টনি ক্রুস। আরও ফিরেছেন ইউভেন্তুসের মিডফিল্ডার এমরে কান ও বার্সেলোনার গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন।
  • মেয়েদের বিশ্বকাপের সেমিতে নেদারল্যান্ডস, সুইডেন
    প্রথমবারের মতো মেয়েদের বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠার হাতছানি ছিল দুই দলের সামনে। ইতালিকে হারিয়ে লক্ষ্য পূরণ করেছে নেদারল্যান্ডস। অপর কোয়ার্টার-ফাইনালে জার্মানির বিপক্ষে জিতেছে সুইডেন।
  • মেয়েদের বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে জার্মানি
    নাইজেরিয়াকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে জার্মানি।
  • জার্মানির গোল উৎসব, ফ্রান্স ও ইতালির জয়
    এস্তোনিয়ার জালে গোল উৎসব করে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে জয়ের ধারা ধরে রেখেছে জার্মানি। আগের ম্যাচের হারের ধাক্কা কাটিয়ে জয়ের পথে ফিরেছে গত আসরের রানার্সআপ ফ্রান্স। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে টানা চতুর্থ জয় তুলে নিয়েছে ইতালি।
  • ইউরো বাছাইয়ে জয়ের ধারায় জার্মানি ও ইতালি, ফ্রান্সের হার
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে জয়ের ধারায় আছে জার্মানি ও ইতালি। হেরে গেছে গত আসরের রানার্সআপ ফ্রান্স।
  • জার্মান দলে নেই চোটে পড়া ক্রুস, টের স্টেগেন
    চোটের কারণে মিডফিল্ডার টনি ক্রুস ও গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনকে আগামী মাসে হতে যাওয়া ইউরো বাছাইপর্বের দুটি ম্যাচে পাচ্ছে না জার্মানি।
  • নাটকীয় জয়ে ডাচদের বিপক্ষে জার্মানির প্রতিশোধ
    দুর্দান্ত এক জয়ে ব্যর্থতার গণ্ডি থেকে বেরিয়ে আসার আভাস দিয়েছে জার্মানি। প্রথমার্ধে দুই গোলে পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল নেদারল্যান্ডস। তবে শেষ মুহূর্তের গোলে মধুর প্রতিশোধ নিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • জার্মানিকে রুখে দিল সার্বিয়া
    শুরুতে এলোমেলো ফুটবল খেলা জার্মানি দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ালো। প্রতিপক্ষের উপর প্রচণ্ড চাপ তৈরি করে আদায় করে নিলো সমতাসূচক গোল। তবে পুরোপুরি রক্ষণাত্মক হয়ে পড়া সার্বিয়ার বিপক্ষে জয়ের দেখা পেল না ইওয়াখিম লুভের তারুণ্যনির্ভর দল।
  • জার্মান কোচের বিবেচনায় নেই মুলার-হুমেলস-বোয়াটেং
    আন্তর্জাতিক ক্যারিয়ার থমকে যাচ্ছে টমাস মুলার, মাটস হুমেলস ও জেরোমে বোয়াটেংয়ের। অভিজ্ঞ এই ফুটবলারদের ভবিষ্যতে আর জাতীয় দলের জন্য বিবেচনায় না নেওয়ার কথা জানিয়ে দিয়েছেন জার্মানির কোচ ইওয়াখিম লুভ।
  • নাটকীয় ড্রয়ে ফ্রান্সকে পেছনে ফেলে সেমিতে নেদারল্যান্ডস
    এক পয়েন্ট হলেই ফ্রান্সকে ছিটকে দিয়ে সেমি-ফাইনালে উঠত নেদারল্যান্ডস। কিন্তু প্রথমার্ধে দুই গোল হজম করে শঙ্কায় পড়ে গিয়েছিল তারা। তবে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জার্মানির সঙ্গে ড্র করে সে লক্ষ্য পূরণ করেছে ডাচরা।
  • রাশিয়াকে সহজেই হারাল জার্মানি
    প্রথমার্ধে তিন গোল করে ম্যাচের লাগাম মুঠোয় নেয় জার্মানি। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়াতে না পারলেও জাল অক্ষত রেখে রাশিয়াকে সহজে হারায় ইওয়াখিম লুভের দল।
  • ফ্রান্সের পাওয়া পেনাল্টি মানতে পারছে না জার্মানি
    ম্যাচের শেষ দিকে ফ্রান্সের পক্ষে পেনাল্টির সিদ্ধান্তটি নিয়ে হতাশা প্রকাশ করেছেন জার্মানি কোচ ইওয়াখিম লুভ। তার মতে, রেফারির এই সিদ্ধান্ত ভুল ছিল।
  • জার্মানির হারের রেকর্ড
    উয়েফা নেশন্স লিগে ফ্রান্সের কাছে হেরে অনাকাঙ্ক্ষিত এক রেকর্ড গড়েছে জার্মানি। নিজেদের ইতিহাসে এক বছরে প্রথমবারের মতো ছয় ম্যাচে হেরেছে দলটি।
  • এমবাপেকে নিয়ে সতীর্থদের সতর্ক করলেন জার্মানির ড্রাক্সলার
    কিলিয়ান এমবাপে জায়গা পেলে তাকে থামানো অসম্ভব হয়ে পড়বে বলে মনে করেন পিএসজিতে তার সতীর্থ ইউলিয়ান ড্রাক্সলার। তাই ফ্রান্সের বিপক্ষে ম্যাচে তরুণ এই ফরোয়ার্ডকে নিয়ে সতীর্থদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন জার্মান মিডফিল্ডার ড্রাক্সলার।
  • জার্মানিকে উড়িয়ে দিল নেদারল্যান্ডস
    উয়েফা নেশন্স লিগে প্রথম জয় পেয়েছে নেদারল্যান্ডস। ঘরের মাঠে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে উড়িয়ে দিয়েছে ২০১৪ বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটি।
  • জার্মানিতে ২০২৪ সালের ইউরো
    ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের ২০২৪ সালের আসর হবে জার্মানিতে। উয়েফার নির্বাহী কমিটিতে ভোটে তুরস্ককে পেছনে ফেলে আয়োজনের দায়িত্ব পেয়েছে দেশটি।
  • জার্মানিকে জেতালেন অভিষিক্ত শুলজ
    পিছিয়ে পড়েও দারুণ এক জয় তুলে নিয়েছে জার্মানি। ফ্রান্সের সঙ্গে আগের ম্যাচে ড্র করা দলটি দেশের মাটিতে হারিয়েছে পেরুকে।
  • দুর্দান্ত আরিওলায় জার্মানদের বিপক্ষে রক্ষা চ্যাম্পিয়ন ফ্রান্সের
    বিশ্ব চ্যাম্পিয়নের মর্যাদায় মাঠে নামা ফরাসিদের ম্যাচ জুড়ে চাপে রাখে জার্মানি। শেষ দিকে একের পর এক আক্রমণ সামলাতে কোণঠাসা হয়ে পড়ে দিদিয়ে দেশমের দল। তবে জাতীয় দলের হয়ে প্রথমবারের মতো মাঠে নামা গোলরক্ষক আলফুঁস আরিওলার অসাধারণ নৈপুণ্যে শেষ পর্যন্ত ড্রয়ের স্বস্তিতে মাঠ ছাড়ে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • জার্মানি দল থেকে বাদ খেদিরা, ফিরলেন সানে
    ফ্রান্সের বিপক্ষে উয়েফা নেশনস লিগে জার্মানির প্রথম ম্যাচের দলে জায়গা পাননি ইউভেন্তুসের মিডফিল্ডার সামি খেদিরা। দলে ফিরেছেন বিশ্বকাপে না থাকা ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার লেরন সানে।
  • ওজিলের বর্ণবাদের অভিযোগ প্রত্যাখ্যান জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনের
    মেসুত ওজিলের তোলা বর্ণবাদের অভিযোগ ‘স্পষ্টভাবে প্রত্যাখ্যান’ করেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। তবে তুর্কি বংশোদ্ভূত মিডফিল্ডারকে বর্ণবাদী আচরণ থেকে বাঁচাতে আরও কিছু করা যেত বলে মেনে নিয়েছে সংস্থাটি।
  • জার্মানিকে বিদায় বললেন ক্ষুব্ধ ওজিল
    আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন মেসুত ওজিল। তুরস্কের বংশোদ্ভূত হওয়ার কারণে ‘বর্ণবাদী এবং অশ্রদ্ধামূলক’ আচরণ পাওয়ার অভিযোগ তুলে জাতীয় দলের হয়ে আর খেলতে না চাওয়ার কথা জানিয়েছেন আর্সেনালের এই মিডফিল্ডার।
  • জার্মানির কোচ থাকছেন লুভ
    রাশিয়া বিশ্বকাপে ভরাডুবির পরও কোচ ইওয়াখিম লুভের উপর আস্থা হারাচ্ছে না জার্মান ফুটবল ফেডারেশন। মঙ্গলবার এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে জার্মানির কোচের দায়িত্বে থাকবেন অভিজ্ঞ এই কোচ।
  • জার্মানির বড়সড় পরিবর্তন প্রয়োজন: লুভ
    রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ায় নিজের ভবিষ্যৎ অনিশ্চিত হলেও জার্মানির কোচ ইওয়াখিম লুভের মনে হচ্ছে তার দলে ‘বড়সড় পরিবর্তন’ প্রয়োজন।
  • দিক হারানো চ্যাম্পিয়নদের তালিকায় জার্মানি
    রাশিয়া বিশ্বকাপসহ শেষ পাঁচ বিশ্বকাপের চারবারই গ্রুপ পর্ব থেকে ফিরেছে আগের আসরের চ্যাম্পিয়নরা। ২০০২ সালের চ্যাম্পিয়ন ব্রাজিল বাদে ফ্রান্স, ইতালি, স্পেন ও জার্মানি সবাই মেনে নিয়েছে এই পরিণতি।
  • চ্যাম্পিয়নের মতো খেলতে না পারায় ক্ষমা চাইল জার্মানি
    দক্ষিণ কোরিয়ার কাছে হেরে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর কোচ ইওয়াখিম লুভ মেনে নেন তার দল ছিটকে পড়ারই যোগ্য। কোচের সঙ্গে সুর মিলিয়ে এবার দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনও চ্যাম্পিয়নের মতো খেলতে না পারার জন্য সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছে।
  • মরিয়া হতে গিয়ে বিপদে পড়েছে জার্মানি: হুমেলস
    দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দ্বিতীয়ার্ধে বিশ্বকাপে টিকে থাকতে গোল করতে মরিয়া হতে গিয়ে জার্মানি বিপদ ডেকে এনেছে বলে মনে করেন দলটির ডিফেন্ডার মাটস হুমেলস।
  • কোরিয়ান গোলরক্ষকের ক্যারিয়ারের ‘সবচেয়ে নিখুঁত ম্যাচ’
    জার্মানিকে হারানো ম্যাচের পারফরম্যান্সকে নিজের ‘ক্যারিয়ারের সবচেয়ে নিখুঁত’ বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক জো হিয়ুনয়ু।
  • ‘জার্মানি বাদ পড়ারই যোগ্য’
    দক্ষিণ কোরিয়ার কাছে হেরে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়েছে জার্মানি। মুকুট ধরে রাখার স্বপ্নও গুঁড়িয়ে গেছে শুরুতেই। হতাশায় দলটির কোচ ইওয়াখিম লুভও জানালেন তার দল গ্রুপ পর্ব থেকে বাদ পড়ারই উপযুক্ত।
  • জার্মানি-দক্ষিণ কোরিয়া: চ্যাম্পিয়নদের বিদায়
    গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো গ্রুপ পর্ব থেকে বিদায় নিল জার্মানি।  ছবি: রয়টার্স
  • গ্যালারির মুখ: জার্মানি-দক্ষিণ কোরিয়া
    শঙ্কাটা শেষ পর্যন্ত সত্যি  হলো। দক্ষিণ কোরিয়ার কাছে হেরে রাশিয়া বিশ্বকাপের  গ্রুপ পর্ব থেকে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির বিদায়ে হতাশ সমর্থকরা। ছবি: রয়টার্স
  • বিশ্ব চ্যাম্পিয়নদের বিদায়
    জটিল সমীকরণ সহজ হয়ে এসেছিল সময় গড়ানোর সঙ্গে সঙ্গে। মেক্সিকো-সুইডেন ম্যাচের স্কোরলাইন বলছিল দক্ষিণ কোরিয়াকে হারালেই নকআউট পর্ব নিশ্চিত হয়ে যাবে জার্মানির। অসংখ্য সুযোগ হারিয়ে সেই কাজ আর করতে পারেনি গত আসরের চ্যাম্পিয়নরা। উল্টো যোগ করা সময়ে দুই গোল খেয়ে গ্রুপের তলানিতে থেকে বিদায় নিল চার বারের শিরোপা জয়ীরা।
  • গ্রুপ এফ: খুব জটিল সমীকরণে ৪ দলেরই সুযোগ
    ‘এফ’ গ্রুপ থেকে নক আউটে যাওয়ার সম্ভাবনা আছে চারটি দেশেরই। দুই ম্যাচ জিতে ৬ পয়েন্ট পেয়ে শীর্ষে থাকা মেক্সিকোও বাদ পড়তে পারে। আবার দুই ম্যাচই হেরে শূন্য পয়েন্ট নিয়ে তলানিতে থাকা দক্ষিণ কোরিয়াও নক আউট পর্বে যেতে পারে। একটি করে জয় পাওয়া সুইডেন আর জার্মানিও আছে জটিল সমীকরণ মেলানোর আশায়।
  • সুইডেনের কাছে ক্ষমা চাইল জার্মানি
    সুইডেনের বিপক্ষে নাটকীয় জয়ের পর তাদের ডাগআউটের সামনে গিয়ে জার্মান দলের উদযাপনের জন্য ক্ষমা চেয়েছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)।
  • গ্রুপে জার্মানির শেষ ম্যাচের একাদশে পরিবর্তনের ইঙ্গিত কোচের
    শেষ মুহূর্তের গোলে সুইডেনকে হারানোর পর হাঁফ ছেড়ে বাঁচা জার্মান দলের ভাবনা এখন পরের ম্যাচের একাদশ সাজানো নিয়ে। দক্ষিণ কোরিয়া বিপক্ষে শুরুর একাদশে বেশ কিছু পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন কোচ ইউয়াখিম লুভ।
  • ক্রুসের গোলের জন্য হুমকির শিকার দুরমাস
    দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে জিমি দুরমাস ফাউল করার কারণে ফ্রি-কিক পেয়েছিল জার্মানি। সেই ফ্রি-কিক থেকে লক্ষ্যভেদ করে জার্মানিকে জয় এনে দেন টনি ক্রুস। ওই ফাউলের কারণে সুইডিশ সমর্থকরা শূলে চড়াচ্ছে দুরমাসকে। জাতিগত বৈষম্যমূলক আচরণ করার পাশাপাশি সঙ্গে তাকে হুমকিও দিচ্ছে কেউ কেউ।