• মেক্সিকোকে হারিয়ে ফাইনালে ব্রাজিল
    অলিম্পিক ফুটবলের মুকুট ধরে রাখার অভিযানের শেষ ধাপে পৌঁছে গেছে ব্রাজিল দল। টাইব্রেকারে মেক্সিকোকে হারিয়ে টোকিও অলিম্পিকসে তারা উঠেছে ফাইনালে।
  • সেমি-ফাইনালে ব্রাজিল
    অলিম্পিকের পুরষ ফুটবলে শ্রেষ্ঠত্ব ধরে রাখার পথে আরেক ধাপ এগিয়ে গেল ব্রাজিল। মিশরকে হারিয়ে টোকিও অলিম্পিকসের ফুটবল ইভেন্টে সেমি-ফাইনালে উঠল দলটি।
  • রিশার্লিসনের নৈপুণ্যে শেষ আটে ব্রাজিল
    প্রথম ম্যাচে উপহার দিয়েছিলেন দারুণ হ্যাটট্রিক। গ্রুপ পর্বের শেষ ম্যাচেও জোড়া গোল করলেন রিশার্লিসন। অপরাজিত থেকে টোকিও অলিম্পিকসের ফুটবল ইভেন্টের কোয়ার্টার-ফাইনালে উঠল ব্রাজিল।
  • ব্রাজিলকে রুখে দিল কোত দি ভোয়া
    শুরুর দিকে দগলাস লুইসকে হারানোর ধাক্কা হলো সঙ্গী। একজন কম নিয়ে খেলে তাই খুব একটা সুবিধা করতে পারল না ব্রাজিল। টোকিও অলিম্পিকসের ফুটবল ইভেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচেই কোত দি ভোয়ার কাছে পয়েন্ট হারিয়েছে গতবারের সোনাজয়ীরা।
  • রিশার্লিসনের হ্যাটট্রিকে জার্মানিকে হারাল ব্রাজিল
    প্রথমার্ধেই দারুণ এক হ্যাটট্রিক উপহার দিলেন রিশার্লিসন। ব্রাজিল ম্যাচ নিল মুঠোয়। দ্বিতীয়ার্ধে জার্মানি ঘুরে দাঁড়ালেও পেরে ওঠেনি। অলিম্পিকের ফুটবল ইভেন্টের সোনার মুকুট ধরে রাখার মিশনে দারুণ শুরু পেয়েছে ব্রাজিল।
  • বিমানে দানি আলভেসের মজা
    ‘বিমানে আপনাদের স্বাগতম। আমি দানি আলভেস। আপনাদের ফ্লাইট অ্যাটেনডেন্ট’ কথাগুলো কানে বাজতেই ব্রাজিলের সতীর্থরা বুঝে গেছেন এই কর্ম আর কারো নয়, দলের অধিনায়ক, মজা করতে যার জুড়ি মেলা ভার, সেই দানি আলভেসের!
  • ‘দ্বিতীয়ার্ধে শুধু ব্রাজিল খেলেছে, আর্জেন্টিনা সময় নষ্ট করেছে’
    কোপা-আমেরিকার ফাইনালে জয়ী আর্জেন্টিনাকে অভিনন্দন জানাচ্ছেন চিয়াগো সিলভা। তবে ব্রাজিলের ডিফেন্ডারের মতে, ম্যাচের দ্বিতীয়ার্ধে এক চেটিয়া প্রাধান্য ছিল তাদের। আর্জেন্টিনা স্রেফ সময় কাটানোর চেষ্টা করেছে। ‌একই রকম কথা শোনা গেল ব্রাজিলের কোচ তিতের কণ্ঠেও।
  • ছবিতে ব্রাজিলে আর্জেন্টিনার উৎসব
    ফাইনাল এবং আর্জেন্টিনার হার যেন হয়ে গিয়েছিল প্রতিশব্দ। একইভাবে ব্রাজিলে কোপা আমেরিকার আসর আর স্বাগতিকদের জয় যেন হয়ে গিয়েছিল নিয়ম। সেই নিয়ম ভেঙে গেল এবার। আনহেল দি মারিয়ার একমাত্র গোলে তিতের দলকে হারিয়ে শিরোপা জিতল আর্জেন্টিনা। অবসান হলো বড় কোনো শিরোপার জন্য দীর্ঘ ২৮ বছরের অপেক্ষার। ১৯৯৩ সালের পর শিরোপার স্বাদ পেল আর্জেন্টিনা, ৩৪ বছর বয়সে দেশের হয়ে প্রথম শিরোপা জিতলেন লিওনেল মেসি। ছবি: রয়টার্স
  • ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা
    একটা শিরোপার জন্য কত অপেক্ষা। একেকটা টুর্নামেন্ট যায়, কিন্তু অপেক্ষা ফুরোয় না। না আর্জেন্টিনার, না লিওনেল মেসির। অবশেষে সব মিলে গেল এক বিন্দুতে। সেটাও মহারণে জিতে। ব্রাজিলের মাটিতে ব্রাজিলকেই হারানোর কঠিন চ্যালেঞ্জ জিতে ২৮ বছরের অপেক্ষার অবসান হলো আর্জেন্টিনার। আনহেল দি মারিয়ার গোলে কোপা আমেরিকার শিরোপা জিতল লিওনেল স্কালোনির দল। 
  • পরিসংখ্যানের আলোয় ব্রাজিল-আর্জেন্টিনা সুপার ক্লাসিকো
    লিওনেল মেসির অধরা কি দেবে ধরা? নেইমার কি পাবেন প্রথম কোপা আমেরিকার জয়ের স্বাদ? ডাগআউটে কার কৌশলে হবে বাজিমাত, তিতে নাকি স্কালোনি?-এমন নানা প্রশ্নের জবাব মিলবে রাত পেরুলেই।
  • অতীতের খরা বা সাফল্য, কিছুই নেই তিতের ভাবনায়
    অতীত নিয়ে তিনি মাথা ঘামাচ্ছেন না মোটেও। কোপা আমেরিকায় আর্জেন্টিনার শিরোপা খরা কিংবা ব্রাজিলের গত আসরের সাফল্য-এসব নিয়েও তার ভাবনা নেই তেমন একটা। মারাকানার ফাইনাল সামনে রেখে ব্রাজিল কোচ জানালেন, অতীত পথ দেখাবে না কোনোভাবে। সাফল্য আসবে কেবল কঠোর পরিশ্রমের হাত ধরে।
  • আর্জেন্টিনা মানে শুধু মেসি নয়: কাসেমিরো
    প্রতিপক্ষ শিবিরে যখন থাকে লিওনেল মেসির নাম, তাকে নিয়ে আলাদা ছক কষতেই কোচ ও খেলোয়াড়দের ঘুম হারাম হওয়ার যোগাড় হয়। রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলারের একাই ম্যাচের গতিপথ নির্ধারণ করে দেওয়ার সামর্থ্য আছে। কোপা আমেরিকার ফাইনালের আগে ব্রাজিল মিডফিল্ডার কাসেমিরোর কণ্ঠেও মেসি বন্দনা। কিন্তু এটাও মনে করিয়ে দিলেন, আর্জেন্টিনা দলে আরও তারকা আছেন এবং তারাও হতে পারেন হুমকির কারণ।
  • আমি ব্রাজিলিয়ান না হলে আর্জেন্টিনার ভক্ত হতাম: নেইমার
    ফুটবলপ্রেমীদের কাছে ব্রাজিল-আর্জেন্টিনার শিরোপা লড়াই যেমন স্বপ্নের ফাইনাল, তেমনি নেইমারের কাছেও। লিওনেল মেসির সঙ্গে তার বন্ধুত্বের গল্প আগে অনেকবার করেছেন তিনি। এবার সেই সঙ্গে বললেন চিরপ্রতিদ্বন্দ্বীদের ফুটবলের প্রতি ভালোলাগার কথাও; বললেন, ব্রাজিলিয়ান না হলে সবসময় আর্জেন্টিনাকেই সমর্থন করতেন তিনি।
  • মেসিকে আটকানোর ‘উপায় জানে’ ব্রাজিল
    সময়ের সেরা তো বটেই, অনেকের মতে ফুটবল ইতিহাসেরই সেরা লিওনেল মেসি। তাকে আটকানো যেকোনো প্রতিপক্ষের জন্য সবচেয়ে কঠিন কাজ। একজনের পক্ষে তো নয়ই, আর্জেন্টাইন তারকাকে রুখতে লাগবে দলীয় প্রচেষ্টা, ভালোমতোই জানেন ও বোঝেন ব্রাজিলের ডিফেন্ডার মার্কিনিয়োস। তবে কোপা আমেরিকার শিরোপা লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়ার আগে দারুণ আত্মবিশ্বাসী তিনি। দৃঢ়কণ্ঠে বললেন, মেসিকে আটকানোর উপায় তাদের জানা।
  • ‘মেসিদের জিততে হবে ব্রাজিল, নেইমার, ভিএআর ও রেফারির বিপক্ষে’
    কোপা আমেরিকার ফাইনালের আগে পুরো প্রতিযোগিতাটি নিয়েই প্রশ্ন তুললেন হোসে লুইস চিলাভের্ত। তীর্যক সমালোচনায় বিদ্ধ করলেন রেফারিংকে। শিরোপা নির্ধারণী ম্যাচে মেসিদের কেবল ব্রাজিল ও নেইমারদের বিপক্ষে নয়, ভিএআর ও রেফারিদের বিপক্ষেও জিততে হবে বলে বিস্ফোরক মন্তব্য করলেন প্যারাগুয়ের সাবেক তারকা গোলরক্ষক।
  • মেসিকে দেখে পেলেকে মনে পড়ছে তোস্তাওয়ের
    এই লিওনেল মেসি আরও গতিময়। আরও শক্তিশালী, ধারালো এবং সাফল্যের জন্য মরিয়া। কোপা আমেরিকার এবারের আসরে আর্জেন্টিনা অধিনায়কের পারফরম্যান্সে ভীষণ মুগ্ধ ব্রাজিলের বিশ্বকাপ জয়ী কিংবদন্তি তোস্তাও। এতটাই যে, মেসিকে দেখে পেলেকে মনে পড়ছে তার।
  • পরিসংখ্যানে ব্রাজিল-পেরু সেমিফাইনাল
    কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার অভিযানে সব বাধা পেরিয়ে ফাইনালে পৌঁছে গেছে ব্রাজিল। তাতে দারুণ একটি কীর্তি গড়েছেন দলটির কোচ তিতে। স্পর্শ করেছেন ব্রাজিলের কোচ হিসেবে প্রতিযোগিতাটিতে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড।
  • ছবিতে ব্রাজিল-পেরুর সেমিফাইনাল
    কোপা আমেরিকার ফাইনালে ওঠার লড়াইয়ে শুরু থেকেই আক্রমণের পরসা সাজিয়েছিল ব্রাজিল। প্রথমার্ধেই সেটার সুফল পেয়ে যায় তারা। নেইমারের জাদুকরী ছোঁয়ায় বল পেয়ে ব্যবধান গড়ে দেন লুকাস পাকুয়েতা। রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে বাংলাদেশ সময় মঙ্গলবার ভোরে পেরুকে ১-০ গোলে হারায় স্বাগতিকরা। ছবি: রয়টার্স।
  • ‘দুর্দান্ত’ পাকেতায় মুগ্ধ নেইমার
    নেইমার যখন দারুণ ছন্দে, সেই দলে অন্য কারও আলোয় আসা কঠিন। তবে দিনশেষে ফুটবল তো গোলের খেলা। কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনালে ব্রাজিলকে জয় এনে দেওয়া গোল করে আলোটা ঠিকই নিজের দিকে নিতে পেরেছেন লুকাস পাকেতা। সতীর্থ এই মিডফিল্ডারের পারফরম্যান্সে ভরসার ছবি দেখছেন স্বয়ং নেইমারও।
  • আর্জেন্টিনাকে হারিয়েই ট্রফি জিততে চান নেইমার
    ট্রফির লড়াইয়ে তুলনামূলক কঠিন প্রতিপক্ষকে এড়াতে পারলে স্বস্তির পাওয়ার কথা। নেইমার এখানে ব্যতিক্রম। চিরপ্রতিদ্বন্দ্বীদের হারানোর স্বাদ আর কঠিন চ্যালেঞ্জ জয়ের রোমাঞ্চই বেশি টানছে তাকে। ব্রাজিলের এই তারকা তাই দ্বিতীয় সেমি-ফাইনালে সমর্থন করবেন আর্জেন্টিনাকে। ফাইনালে লিওনেল মেসির দলকে হারিয়েই তিনি জিততে চান কোপা আমেরিকার শিরোপা।
  • পেরুকে হারিয়ে ফাইনালে ব্রাজিল
    আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে প্রথমার্ধে এগিয়ে গেল ব্রাজিল। দ্বিতীয়ার্ধে দারুণ লড়াই করল পেরু। কিন্তু স্বাগতিকদের জমাট রক্ষণ ভাঙতে পারল না গত আসরের রানার্সআপরা। তাদের আবার হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠেছে তিতের দল।
  • পেরুর বিপক্ষে লড়াইটা দারুণ হবে: ব্রাজিল কোচ
    শক্তি-সামর্থ্য-সাম্প্রতিক ফর্ম সব কিছুতে পেরুর চেয়ে যোজন যোজন এগিয়ে ব্রাজিল। কোপা আমেরিকার গ্রুপ পর্বেও তিতের দল পেয়েছিল অনায়াস জয়। এবার তেমন কিছু আশা করছেন না ব্রাজিল কোচ। নেইমার-কাসেমিরোদের সতর্ক করে দিয়ে বলেছেন, ফাইনালে যেতে পেরুর চেয়ে ভালো খেলতে হবে।
  • ধারাবাহিক পেরুকে নিয়ে সতর্ক ব্রাজিল
    ফেভারিটের তকমা নিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে নামবে ব্রাজিল। মাঠ, কন্ডিশন সবকিছু চেনা তাদের। তবে, টুর্নামেন্টে ক্রমেই উন্নতি করা পেরুকে নিয়ে সতর্ক স্বাগতিকরা। ব্রাজিলের মিডফিল্ডার ফ্রেদের বিশ্বাস, গতবারের রানার্সআপদের বিপক্ষে আবারও নিজেদের সামর্থ্য দেখিয়েই ফাইনালে উঠতে পারবে তারা।
  • যেভাবে কোপা আমেরিকার শেষ চারে তারা
    কোপা আমেরিকায় ব্রাজিল ও আর্জেন্টিনা ছুটছে দারুণ গতিতে। গ্রুপ পর্ব, কোয়ার্টার-ফাইনাল পেরিয়ে সেমি-ফাইনালের মঞ্চে উঠে এসেছে লাতিন আমেরিকার ফুটবলের দুই পরাশক্তি। সেরা চারে তাদেরকে চ্যালেঞ্জ জানাবে প্যারাগুয়েকে বিদায় করা পেরু ও রেকর্ড চ্যাম্পিয়ন উরুগুয়েকে ছিটকে দেওয়া কলম্বিয়া।
  • পরিসংখ্যানে ব্রাজিল-চিলি ম্যাচ
    দ্বিতীয়ার্ধের প্রায় প্রায় পুরোটা সময় একজন কম নিয়ে খেলেও অজেয় যাত্রা ধরে রেখেছে ব্রাজিল। রক্ষণ অটুট রেখে কোয়ার্টার-ফাইনালে হারিয়েছে চিলিকে। ধরে রেখেছে দেশটির বিপক্ষে আধিপত্য।
  • ছবিতে ব্রাজিল-চিলি ম্যাচ
    এগিয়ে যাওয়ার পর ১০ জনের দলে পরিণত হওয়া ব্রাজিল শেষ পর্যন্ত ধরে রাখল ব্যবধান। রক্ষণের দৃঢ়তায় চিলিকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে পৌঁছে গেল তিতের দল। রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে কোয়ার্টার-ফাইনালে একমাত্র গোলটি করেন লুকাস পাকুয়েতা।
  • ‘বড় পরীক্ষায়’ উতরে উচ্ছ্বসিত নেইমার
    গোল করার রেশ না ফুরিয়ে যেতেই একজনকে হারিয়ে ফেলার ধাক্কা। চিলির বিপক্ষে কঠিন পরীক্ষায়ই পড়েছিল ব্রাজিল। তবে সেই পরীক্ষায় শেষ পর্যন্ত পার পেয়ে গেছে কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটা ১০ জন নিয়েও খেলেও জয়ের পর নেইমার কৃতিত্ব দিলেন দলের সবাইকে।
  • ব্রাজিলের কাছে হেরে আর্জেন্টাইন রেফারিকে ‘ভাঁড়’ বললেন ভিদাল
    দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটায় ব্রাজিলকে ১০ জনের দল পেয়েও গোল করতে পারেনি চিলি। কিন্তু ম্যাচ হারার পর আর্তুরো ভিদালের সব ক্ষোভ গিয়ে পড়ল রেফারির ওপর। চিলির এই অভিজ্ঞ মিডফিল্ডারের দাবি, আর্জেন্টাইন রেফারি পাত্রিসিও লোসতাও নিজেই ম্যাচের নায়ক হতে চেয়েছেন, খেলতেই দেননি চিলিকে।
  • কষ্টের জয়ে সেমিতে ব্রাজিল
    দ্বিতীয়ার্ধের শুরুতে এগিয়ে যাওয়ার পরপরই ১০ জনের দলে পরিণত হলো ব্রাজিল। একজন বেশি থাকার সুবিধা কাজে লাগিয়ে তাদের চেপে ধরল চিলি। কিন্তু একের পর এক আক্রমণ ঠেকিয়ে ব্যবধান ধরে রাখত পারল ব্রাজিল। রক্ষণের দৃঢ়তায় চিলিকে হারিয়ে সেমি-ফাইনালে পৌঁছাল তিতের দল।
  • চিলির বিপক্ষে ব্রাজিলের গোলরক্ষক কে?
    এক ম্যাচে এদেরসন খেলেন তো, পরেরটিতে আলিসন। এখন সুযোগ পাচ্ছেন ওয়েভেরতনও। ভালো করেছেন তিন গোলরক্ষকই। তাই যে কোনো একজনকে বেছে নেওয়া একটু কঠিনই। এদেরসন জানালেন, খেলা নিয়ে স্বাস্থ্যকর একটা প্রতিযোগিতাই চলে তাদের মাঝে। কে খেলবেন এ নিয়ে কোনো রেষারেষি নেই। সবারই পরস্পরের ওপর আস্থা আছে।
  • কঠিন সময়ে ভালো খেলা চিলিকে নিয়ে সাবধানী তিতে
    আগের তিন আসরে শিরোপা ভাগ করে নেওয়া দুই দলের লড়াই। তাই গ্রুপ পর্ব চিলির খুব একটা ভালো না কাটলেও তাদের নিয়ে সাবধানী ব্রাজিল কোচ তিতে। তার মতে, কঠিন সময়েই সেরাটা বের হয়ে আসে চিলির খেলোয়াড়দের।
  • চিলিকে শট নেওয়ার সুযোগ দিতে চায় না ব্রাজিল
    ব্রাজিলের অজেয় যাত্রায় দারুণ অবদান ডিফেন্ডারদের। তাদের সামনে এবার চিলি-পরীক্ষা। জায়গা পেলেই গোলের জন্য শট নিয়ে অভ্যস্ত দলটি। তাই বাড়তি সতর্কতার প্রয়োজন দেখছেন চিয়াগো সিলভা। অভিজ্ঞ এই ডিফেন্ডার কোয়ার্টার-ফাইনালে সতীর্থদের রক্ষণ আরও জমাট রাখার তাগিদ দিয়েছেন।
  • চিলির কোপা জয়ীদের নিয়ে সতর্ক ব্রাজিল
    চিলির পরপর দুটি কোপা আমেরিকা শিরোপা জয়ে যাদের ছিল বড় অবদান, তারা আছেন বর্তমান দলেও। তাদের বিপক্ষেই কোয়ার্টার-ফাইনালে লড়তে হবে ব্রাজিলকে। ক্লাওদিও ব্রাভো, এদুয়ার্দো ভার্গাসদের নিয়ে তাই সতর্ক ব্রাজিলের সহকারী কোচ সেসার সাম্পাইয়ো। নিজেরাও সেভাবেই প্রস্তুত হচ্ছেন বলে জানালেন তিনি।
  • ওয়েম্বলির সঙ্গে ঘাসবিহীন মাঠের তুলনা টেনে নেইমারের খোঁচা
    আবারও কোপা আমেরিকার মাঠের সমালোচনা করেছেন নেইমার। ইনস্টাগ্রামে পুরোপুরি ন্যাড়া একটি মাঠ আর সবুজ ঘাসে ছাওয়া ইংল্যান্ডের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামের ছবি দিয়ে প্রশ্ন রেখেছেন, ব্রাজিল পরের ম্যাচ কোথায় খেলবে?
  • সেরা আটে মুখোমুখি ব্রাজিল-চিলি, আর্জেন্টিনা-একুয়েডর
    চূড়ান্ত হয়েছে কোপা আমেরিকার এবারের আসরের কোয়ার্টার-ফাইনালের লাইনআপ। আয়োজক এবং শিরোপাধারী ব্রাজিল সেরা আটে লড়বে চিলির বিপক্ষে। আর্জেন্টিনা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে একুয়েডরকে।
  • আর্জেন্টিনায় ‘ভীত নয়’ একুয়েডর
    কোপা আমেরিকার শেষ আটে আসরের অন্যতম ফেভারিট আর্জেন্টিনার সামনে পড়তে পারে একুয়েডর। এ নিয়ে অবশ্য ভীত নন দলটির কোচ গুস্তাভো আলফারো। ব্রাজিলকে রুখে দিয়ে ছেলেরা যে আত্মবিশ্বাস পেয়েছে, তাতে নকআউট পর্বেও ভালো করার প্রেরণা পাচ্ছেন তিনি।
  • ছবিতে ব্রাজিল-একুয়েডর লড়াই
    গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত হয়েছিল আগেই। অনেকটা নিয়ম রক্ষার ম্যাচে দলের সেরা তারকাদের বিশ্রাম দিয়ে খেলতে নামা ব্রাজিল এগিয়ে গিয়েও পারেনি ব্যবধান ধরে রাখতে। কোপা আমেরিকায় গ্রুপ পর্বে শেষ রাউন্ডের ম্যাচে শিরোপাধারীদের ১-১ গোলে রুখে দিয়ে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করে একুয়েডর। ছবি: রয়টার্স
  • পরিসংখ্যানে ব্রাজিল-একুয়েডর ম্যাচ
    দারুণ ছন্দে এগিয়ে চলা ব্রাজিলের জয়রথ থামিয়ে দিয়েছে একুয়েডর। মূল্যবান একটি পয়েন্ট নিয়ে উঠেছে কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে। গোইয়ানিয়ার অলিম্পিকো স্টেডিয়ামে বাংলাদেশ সময় সোমবার ভোরে ‘বি’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।
  • ব্রাজিলকে রুখে দিয়ে টিকে থাকল একুয়েডর
    এদের মিলিতাওয়ের গোলে এগিয়ে গিয়েও ব্যবধান ধরে রাখতে পারল না ব্রাজিল। টানা ১০ জয়ের পর ড্র করল তিতের দল। স্বাগতিকদের রুখে দিয়ে কোপা আমেরিকায় টিকে থাকল একুয়েডর।
  • একুয়েডরের বিপক্ষে নেইমারদের ‘বোঝাপড়া বাড়ানোর’ ম্যাচ
    টানা তিন জয়ে নিশ্চিত হয়েছে পরের রাউন্ড। এমনকি গ্রুপের শীর্ষে থাকাও। তবু একুয়েডরের বিপক্ষে ম্যাচটি সমান গুরুত্ব পাচ্ছে ব্রাজিল কোচ তিতের কাছে। লক্ষ্য মোমেন্টাম ধরে রাখা এবং খেলোয়াড়দের মাঝে বোঝাপড়া বাড়ানো।
  • শীর্ষস্থান নিশ্চিত হলেও জয়ের জন্যই খেলবে ব্রাজিল
    টানা তিন জয়ে গ্রুপ শ্রেষ্ঠত্ব নিশ্চিত হয়ে গেছে আগেই। কোয়ার্টার-ফাইনালের আগে একুয়েডরের বিপক্ষে ম্যাচ ব্রাজিলের জন্য স্রেফ নিয়ম রক্ষার। তবে এই ম্যাচকেও যথেষ্ট গুরুত্বের সঙ্গে নিচ্ছে কোপা আমেরিকার শিরোপাধারীরা। মিডফিল্ডার দগলাস লুইস জানালেন, জয় দিয়েই গ্রুপ পর্ব শেষ করতে চান তারা। 
  • ফেলিপের জায়গায় ওরচিসকে ডাকলেন ব্রাজিল কোচ
    কোপা আমেরিকার চলতি আসরে এখনও খেলা হয়নি এক ম্যাচও। সামনেও খেলতে পারবেন না ফেলিপে। হাঁটুর চোটে পুরো আসর থেকে ছিটকে পড়েছেন ব্রাজিলের এই ডিফেন্ডার।
  • ফাইনালের আগে মারাকানার মাঠ ভালো হওয়ার আশা দেখেন না তিতে
    ব্রাজিলের নাজুক করোনাভাইরাস পরিস্থিতির মাঝে কোপা আমেরিকার আয়োজন নিয়ে প্রশ্ন তো আছেই। সঙ্গে ‘খুব বাজে’ মাঠে ম্যাচ আয়োজন করার সমালোচনাও হয়েছে সঙ্গী। নিল্তন সান্তোসের ‘অনুপোযোগী’ মাঠ নিয়ে আগেই প্রশ্ন তুলেছেন আর্জেন্টিনার কোচ ও অধিনায়ক, ব্রাজিলের কোচ-খেলোয়াড় সহ অনেকে। এবার আলোচনায় ফাইনালের ভেন্যু মারাকানা। শিরোপা লড়াইয়ের আগেই এটিকে ঠিক করে ফেলা হবে, কনমেবল জোর দিয়ে বললেও ভরসা পাচ্ছেন না ব্রাজিলের কোচ তিতে।
  • কেবল ফাইনালেই দেখা হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনার
    নিজেদের গ্রুপে শীর্ষস্থান আগেই নিশ্চিত করেছে ব্রাজিল। আরেক গ্রুপে নিশ্চিত হয়েছে আর্জেন্টিনার সেরা দুইয়ে থাকা। চলতি কোপা আমেরিকায় ফাইনালের আগে তাই চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের দেখা হচ্ছে না।
  • কোপা আমেরিকার মাঠের সমালোচনায় ব্রাজিল কোচও
    কোপা আমেরিকার শুরু থেকেই নিল্তন সান্তোসের মাঠ নিয়ে চলছে সমালোচনা। প্রশ্ন তুলছিলেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। ফুটবল খেলার অনুপযোগী বলে মন্তব্য করেছিলেন দলটির কোচ লিওনেল স্কালোনি। প্রায় একই সুর ব্রাজিল কোচ তিতের কণ্ঠেও।
  • পরিসংখ্যানে ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ
    ম্যাচের বড় একটি অংশ জুড়েই ব্রাজিলকে চাপে রেখেছিল কলম্বিয়া। শঙ্কা জেগেছিল তিতের দলের টুর্নামেন্টে প্রথম পরাজয়ের। শেষ মুহূর্তে ঘুরে দাঁড়িয়ে ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে দলটি।
  • ছবিতে ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ
    ম্যাচের শুরুতে পিছিয়ে পড়ার পর শেষ দিকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে কলম্বিয়ার বিপক্ষে জয় তুলে নিয়েছে ব্রাজিল। কোপা আমেরিকায় রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে ২-১ গোলে জিতেছে নেইমাররা। কলম্বিয়াকে এগিয়ে নেন লুইস দিয়াস। রবের্তো ফিরমিনো ও কাসেমিরোর গোলে জয় নিশ্চিত করে তিতের দল। ছবি: রয়টার্স
  • ব্রাজিল ম্যাচে রেফারিংয়ে ক্ষুব্ধ কলম্বিয়ার কুয়াদরাদো
    নেইমারের শট লাগল রেফারির গায়ে। খেলা বন্ধ করে ঠায় দাঁড়িয়ে গেলেন কলম্বিয়ার খেলোয়াড়রা। রেফারি নেস্তর পিতানা দিলেন খেলা চালিয়ে যাওয়ার ইঙ্গিত। এর ছয় সেকেন্ড পর কলম্বিয়ার জালে বল। পরে আরেক গোল হজম করে ব্রাজিলের কাছে হেরেছে তারা। হারের পর ম্যাচে সমতা ফেরানো গোলের সময়কার রেফারিং নিয়ে হতাশা জানালেন কলম্বিয়ার মিডফিল্ডার হুয়ান কুয়াদরাদো।
  • ‘হার না মানা মানসিকতার পুরস্কার ব্রাজিলের জয়’
    বিতর্কিত গোলে সমতা, ১০ মিনিট যোগ করা সময়ের শেষ দিকে আরেক গোল। সব মিলিয়ে ব্রাজিলের জয়ে ভীড় করছে নানা প্রশ্ন। তবে সেসবকে পাত্তা দিচ্ছেন না কাসেমিরো। কলম্বিয়ার বিপক্ষে পিছিয়ে পড়েও হাল না ছাড়ার যে মানসিকতা দেখিয়েছে ব্রাজিল, সেটিই দারুণ তৃপ্তি দিচ্ছে তাদের অধিনায়ককে।
  • শেষের ২ গোলে ব্রাজিলের নাটকীয় জয়
    শুরুতেই এগিয়ে যাওয়ার পর লম্বা সময় ব্যবধান ধরে রাখল কলম্বিয়া। আশা জাগাল ব্রাজিলকে ভুলতে বসা হারের স্বাদ দেওয়ার। তবে শেষ দিকে ঠিকই ঘুরে দাঁড়াল স্বাগতিকরা। রবের্তো ফিরমিনো ও কাসেমিরোর গোলে জয়রথেই থাকল তিতের দল।
  • নেইমারদের অকার্যকর করে রাখার পরিকল্পনা আঁটছে কলম্বিয়া
    দুই ম্যাচে প্রতিপক্ষের জালে ব্রাজিল বল পাঠিয়েছে সাতবার। এতেই ফুটে উঠছে কতটা ছন্দে আছে তাদের আক্রমণভাগ। কোপা আমেরিকার শিরোপাধারীদের আটকাতে তাই রক্ষণ আঁটসাঁট রেখে প্রতিপক্ষের আক্রমভাগকে অকার্যকর করার পরিকল্পনা আঁটছেন কলম্বিয়া কোচ রেইনালদো রুয়েদা।
  • কলম্বিয়া ম্যাচেও দলে পরিবর্তনের আভাস দিলেন ব্রাজিল কোচ
    দল জয়রথে থাকলেও একই একাদশ নিয়ে খেলছে না ব্রাজিল। প্রতি ম্যাচে পরিবর্তনের ধারা ধরে রাখার কথা জানালেন দলটির কোচ তিতে। জানালেন, কোপা আমেরিকায় কলম্বিয়ার বিপক্ষে আসছে ম্যাচে বদল আসবে শুরুর একাদশে।
  • গোল হজম না করাই ছিল আর্জেন্টিনার লক্ষ্য
    কৌশলটা জন্ম দিয়েছে প্রশ্নের, তবে কার্যকারিতাও প্রমাণ হয়ে গেছে। শুরুতে গোল করে ম্যাচের বাকি সময়ে মূলত রক্ষণ সামলানোয় মন দিয়েছে আর্জেন্টিনা। ম্যাচের পর মিডফিল্ডার রদ্রিগো দে পল বলছেন, কৌশলে তারা সফল হয়েছেন বলেই জয়টা তাদের ছিল প্রাপ্য।
  • ব্রাজিলকে সেরা মেনে দি মারিয়া বললেন ‘স্বপ্ন বেঁচে আছে’
    দুই দলের এগিয়ে চলার গতিপথ ভিন্ন। ব্রাজিল ছুটছে অপ্রতিরোধ্য গতিতে, আর্জেন্টিনা এগোচ্ছে ধীর পায়ে। সেই বাস্তবতা মেনেই ব্রাজিলকে সবার ওপরে রাখছেন আনহেল দি মারিয়া। তবে নিজেদেরও লড়াইয়ের বাইরে রাখছেন না তিনি। উরুগুয়েকে হারানোর পর আর্জেন্টাইন মিডফিল্ডার বলছেন, তাদের স্বপ্ন সজীব এখনও।
  • পরিসংখ্যানে ব্রাজিল-পেরু ম্যাচ
    দারুণ ছন্দে এগিয়ে চলেছে ব্রাজিল। পেরুকে উড়িয়ে দিয়ে কোপা আমেরিকায় ছয় আসরে পেয়েছে নিজেদের সেরা শুরু। তাদের জাল অক্ষত রেখে জয়ের সংখ্যাটাও বেড়েছে। গত আসরের দুই ফাইনালিস্টের লড়াইয়ে ব্রাজিলের ৪-০ গোলের জয়ে পরিসংখ্যানের পাতায় হয়েছে আরও কিছু পরিবর্তন।
  • প্রথমার্ধের পারফরম্যান্সে হতাশ ব্রাজিল কোচ
    শুরুতে গোলের দেখা পেলেও পেরুকে চেপে ধরতে পারেনি ব্রাজিল। দ্বিতীয়ার্ধে এভেরতন রিভেইরো ও রিশার্লিসন নামার পর দলের আক্রমণে গতি বাড়ে। পেরুকে উড়িয়ে দিয়ে কোপা আমেরিকায় টানা দ্বিতীয় জয় তুলে নেয় দল। বড় জয়ের তৃপ্তি আছে তিতের। তবে ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় প্রথমার্ধের পারফরম্যান্স নিয়ে হতাশাও জানালেন ব্রাজিল কোচ।
  • ছবিতে ব্রাজিলের বিশাল জয়
    কোপা আমেরিকায় জয়ের ধারা ধরে রেখেছে স্বাগতিক ব্রাজিল। রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে 'এ' গ্রুপে পেরুকে ৪-০ গোলে উড়িয়ে দেয় তিতের দল। নিজেদের প্রথম ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারিয়েছিল গতবারের চ্যাম্পিয়নরা। ছবি: রয়টার্স
  • নেইমারের সীমানা কোচের অজানা
    ভেনেজুয়েলা ম্যাচের পর নেইমারের সৃষ্টিশীলতার প্রশংসায় মেতেছিলেন। পেরুকে উড়িয়ে দেওয়া ম্যাচের পর আবারও প্রিয় শিষ্যর স্তুতিতে নামলেন ব্রাজিল কোচ তিতে। বললেন, এভাবে ছুটতে থাকলে নেইমার কোথায় পৌঁছাবেন, তা তিনি নিজেও জানেন না।
  • নেইমারের জন্য পেলের অধীর অপেক্ষা
    ব্রাজিলের জার্সিতে পেলের গোল ৭৭টি। নেইমার ৬৮টি। ব্যবধান মাত্র ৯ গোলের। উত্তরসূরির জন্য তাই অধীর অপেক্ষা পেলের। কখন নেইমার চূড়ায় পৌঁছাবে, তা দেখতে অপেক্ষায় দিন গোনার কথা জানিয়েছেন এই ফুটবল কিংবদন্তি।
  • ব্রাজিলের অলিম্পিক দলে দানি আলভেস
    টোকিও অলিম্পিকের ফুটবল ইভেন্টের ব্রাজিল দলে ঠাঁই পেয়েছেন দানি আলভেস। অভিজ্ঞ এই ডিফেন্ডারকে রেখে দল ঘোষণা করেছেন ব্রাজিল অলিম্পিক ফুটবল দলের কোচ আন্দ্রে জার্দিন।
  • নেইমারের চোখে জল, হৃদয়ে গর্ব
    আরেকটি গোল, পেলের রেকর্ড ভাঙার দিকে আরেকটি পদক্ষেপ। পেরুর বিপক্ষে গোল করে ইতিহাস গড়ার আরেকটু কাছে এগোলেন নেইমার। ম্যাচ শেষে তাকে ছুঁয়ে গেল আবেগ। চোখের কোনায় জল নিয়ে ব্রাজিলের মহাতারকা বললেন, দেশের ইতিহাসের অংশ হতে পারা তার জন্য দারুণ সম্মানের।
  • পেরুকে উড়িয়ে দিল ব্রাজিল
    দারুণ ছন্দে থাকা ব্রাজিলের সামনে টিকতেই পারল না পেরু। কোপা আমেরিকার গত আসরের রানার্সআপদের উড়িয়ে দিল তিতের দল। শিরোপা ধরে রাখার অভিযানে পেল টানা দ্বিতীয় জয়।
  • ছবিতে ব্রাজিলের দুর্দান্ত শুরু
    ছন্দে থাকা ব্রাজিল জয় দিয়েই শুরু করেছে কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার অভিযান। ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে আসরের উদ্বোধনী ম্যাচে ৩-০ গোলে জেতে তিতের দল। ছবি: রয়টার্স
  • নেইমারের সৃষ্টিশীলতায় উন্নতি দেখছেন তিতে
    পেনাল্টি থেকে গোল করেছেন। বারবার ভীতি ছড়িয়েছেন প্রতিপক্ষের রক্ষণে। ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচে দলের সেরা তারকা নেইমারের পারফরম্যান্সে মুগ্ধ ব্রাজিল কোচ তিতে। পিএসজি ফরোয়ার্ডের সৃষ্টিশীলতা ও দুই পায়ের খেলায় উন্নতির স্পষ্ট ছাপ দেখছেন তিনি।
  • জয়ে ব্রাজিলের শিরোপা ধরে রাখার অভিযান শুরু
    বিশ্বকাপ বাছাইয়ের ছন্দটা যেন কোপা আমেরিকাতেও টেনে আনল ব্রাজিল। আক্রমণাত্মক ফুটবলে পেল অনায়াস জয়। ভেনেজুয়েলাকে হারিয়ে শিরোপা ধরে রাখার অভিযানে শুভসূচনা করল তিতের দল। 
  • ব্রাজিলে কোপা আয়োজনে না করেছিলাম: তিতে
    করোনাভাইরাসের নাজুক পরিস্থিতিতে দেশের মানুষের বিরোধীতা ও তীব্র সমালোচনার পরও ব্রাজিলে শুরু হতে যাচ্ছে কোপা আমেরিকা। টুর্নামেন্ট শুরুর আগের দিন আবারও কনমেবলের সমালোচনা করে এ নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করলেন ব্রাজিল কোচ। আনুষ্ঠানিক ঘোষণা আসার আগেই দেশটিতে মহাদেশীয় প্রতিযোগিতাটি আয়োজন করতে নিষেধ করেছিলেন বলে জানালেন তিনি।
  • ব্রাজিলের দুই-তৃতীয়াংশ চায় না কোপা আমেরিকা
    আর এক দিন পরই ব্রাজিলে শুরু হবে লাতিন ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির নাজুক অবস্থার কারণে দেশটিতে শতবর্ষী এই টুর্নামেন্টের আয়োজনের পক্ষে নন অনেকে। একটি জরিপেও উঠে এসেছে তা; প্রায় দুই-তৃতীয়াংশ ব্রাজিলিয়ান চান না কোপা আমেরিকা হোক তাদের দেশে।
  • কোপা আমেরিকা আয়োজনের পক্ষে আদালতের রায়
    ব্রাজিলে কোভিড-১৯ মহামারীর নাজুক পরিস্থিতির মাঝে কোপা আমেরিকার আয়োজন বন্ধ করার আদেশ চেয়ে করা তিন আবেদনের দুটি খারিজ করে দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।
  • ব্রাজিল: ভাবনায় বিশ্বকাপ রেখে কোপায় নজর
    মঞ্চটা আপন ভুবন হলেই মুকুট ওঠে ব্রাজিলের মাথায়-কোপা আমেরিকার ইতিহাস তাই বলে। সঙ্গে সাম্প্রতিক সময়ের দুর্দান্ত পারফরম্যান্স এবং তুঙ্গে থাকা আত্মবিশ্বাস মিলিয়ে আসছে মহাদেশ সেরার লড়াইয়ে ফেভারিট তাদের বলাই যায়। তবে নানামুখী সমস্যায় ঘেরা ২০২১ অন্য সাধারণ বছরগুলোর মতো নয়, এবারের আসরটিকেও তাই মেলানো যাবে না অতীতের কোনোটির সঙ্গে।
  • নিয়মিতদের নিয়েই কোপা আমেরিকায় ব্রাজিল
    প্যারাগুয়েকে হারানোর পর কোপা আমেরিকায় না খেলা নিয়ে সব গুঞ্জন থামিয়ে দিয়েছিলেন ব্রাজিলের খেলোয়াড়রা। আয়োজকদের সমালোচনা করলেও জানিয়েছিলেন, জাতীয় দলের হয়ে খেলতে কোনো আপত্তি নেই। তিতের দলেও দেখা গেল এর প্রতিফলন, নিয়মিতদের সবাই জায়গা পেয়েছেন প্রতিযোগিতাটির ব্রাজিল দলে।
  • কোপা আমেরিকায় খেলবে নেইমাররা
    ব্রাজিলে করোনাভাইরাসের নাজুক পরিস্থিতির মাঝে কোপা আমেরিকা আয়োজনের সিদ্ধান্তে শুরু থেকেই অসন্তুষ্ট দেশটির ফুটবলাররা। তবে অনিচ্ছাসত্ত্বেও দক্ষিণ আমেরিকার মহাদেশ সেরা প্রতিযোগিতাটিতে খেলার সিদ্ধান্ত নিয়েছে নেইমাররা।
  • নেইমারের নৈপুণ্যে ব্রাজিলের ছয়ে ছয়
    আর্জেন্টিনা থেকে পয়েন্ট নিয়ে ফেরা প্যারাগুয়ে লড়াই করলো দারুণ। কিন্তু ঘরের মাঠে ঠেকাতে পারল না ব্রাজিলকে। নেইমার ও লুকাস পাকুয়েতার গোলে আরেকটি কঠিন বাধা পেরিয়ে বিশ্বকাপ বাছাইয়ে জয়রথেই রয়েছে তিতের দল।
  • বিশ্বকাপ থেকে মনোযোগ হারাতে চায় না ব্রাজিল
    কোচের সঙ্গে সুর মিলিয়েছেন ব্রাজিল অধিনায়কও। কোপা আমেরিকা নিয়ে দলের ফুটবলারদের অবস্থান এখনই খোলসা করতে চান না কাসেমিরো। তারা আপাতত বিশ্বকাপ বাছাই ম্যাচেই সব মনোযোগ দিতে চান বলে জানালেন এই মিডফিল্ডার।
  • নেইমার-রিচার্লিসনের গোলে একুয়েডরকে হারাল ব্রাজিল
    জাতীয় দলে ফেরার ম্যাচে গোল করলেন ও করালেন নেইমার। দলের সেরা তারকার নৈপুণ্যে পরিশ্রমী একুয়েডরের বাধা টপকে গেল ব্রাজিল। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ধরে রাখল শতভাগ জয়ের ধারা।
  • কোপায় খেলবেন কাসেমিরো-নেইমাররা?
    গণমাধ্যমে জোর গুঞ্জন, দেশে কোভিড-১৯ মহামারীর নাজুক পরিস্থিতির মধ্যে কোপা আমেরিকায় খেলতে চান না ব্রাজিল দলের অনেকে। তবে খবরের সত্যতা জানতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন। ব্রাজিলের কোচ তিতে জানালেন, বিশ্বকাপ বাছাইপর্বে সামনের দুটি ম্যাচ শেষে কোপা নিয়ে নিজেদের অবস্থান খোলাসা করবেন তারা।
  • ব্রাজিল-ভেনেজুয়েলা ম্যাচ দিয়ে শুরু কোপা আমেরিকা
    ঠিক হয়ে গেছে কোপা আমেরিকার সূচি। উদ্বোধনী ম্যাচে ভেনেজুয়েলার মুখোমুখি হবে স্বাগতিক ব্রাজিল। ফাইনালের জন্য প্রস্তুত রাখা হচ্ছে মারাকানা স্টেডিয়ামকে।
  • কোপা আমেরিকা: ব্রাজিল সরকারের কাছে তথ্য চায় আদালত
    ব্রাজিল সরকার কোপা আমেরিকা আয়োজনের ব্যাপারে সবুজ সঙ্কেত দেওয়ার পরই প্রশ্ন তুলল বিরোধী দল। তাদের আবেদনের প্রেক্ষিতে ব্রাজিল সরকারের কাছে কোপা আমেরিকার আয়োজন নিয়ে তথ্য চেয়েছেন দেশটির সুপ্রিম কোর্টের এক বিচারক। এজন্য পাঁচ দিনের সময়ও বেঁধে দিয়েছেন তিনি।
  • কোপা আমেরিকা আয়োজনে ব্রাজিল সরকারের সায়
    কলম্বিয়া ও আর্জেন্টিনা থেকে কোপা আমেরিকা সরিয়ে নেওয়ার পর ব্রাজিলকে আয়োজক হিসেবে বেছে নেওয়ার কথা আগের দিন জানিয়েছিল কনমেবল। এবার ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো জানালেন, টুর্নামেন্টটি আয়োজনে তারা সম্মত হয়েছেন।
  • আর্জেন্টিনা থেকে কোপা আমেরিকা ব্রাজিলে
    কলম্বিয়ার নাম কাটা পড়েছিল আগেই। করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় শেষ মুহূর্তে বাদ পড়ে আর্জেন্টিনাও। ফলে শঙ্কায় পড়ে গিয়েছিল নির্ধারিত সময়ে কোপা আমেরিকা মাঠে গড়ানোর বিষয়টি। তবে অনিশ্চয়তার মেঘ কেটে গেছে। শতবর্ষী এই প্রতিযোগিতার এবারের আসরটি বসবে ব্রাজিলে।
  • নেইমার-আলভেসকে নিয়ে পূর্ণ শক্তির ব্রাজিল দল
    করোনাভাইরাসের প্রকোপে স্থগিত থাকা দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই আবারও মাঠে ফিরতে যাচ্ছে। আগামী মাসের শুরুর দিকের দুটি ম্যাচের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ তিতে। দলে ফিরেছেন নেইমার ও অভিজ্ঞ ডিফেন্ডার দানি আলভেস।
  • ‘ফুটবলের জন্ম ইংল্যান্ডে, কিন্তু ব্রাজিল ফুটবলের দেশ’
    ব্রাজিলিয়ানদের কাছে ফুটবল যেন খেলার চেয়েও বেশি কিছু। খেলাটির প্রতি আবেগ, উচ্ছ্বাস, ভালোবাসার দিক দিয়ে বিশ্বে আলাদা একটি জায়গা করে নিয়েছে ব্রাজিল। দলটির বর্তমান সময়ের সেরা তারকা নেইমারের কথায়ও সেটাই ফুটে উঠছে। তার মতে, ফুটবলের জন্ম ইংল্যান্ডে হলেও ব্রাজিল হলো এর দেশ।
  • ব্রাজিলের গ্রুপে জার্মানি, আর্জেন্টিনার সঙ্গী স্পেন
    ২০২০ টোকিও অলিম্পিকে ছেলেদের ফুটবলে একই গ্রুপে পড়েছে ২০১৬ রিও অলিম্পিকের দুই ফাইনালিস্ট ব্রাজিল ও জার্মানি। স্পেনকে গ্রুপসঙ্গী হিসেবে পেয়েছে আর্জেন্টিনা।
  • পেলের নামে হচ্ছে না মারাকানা স্টেডিয়াম
    কিংবদন্তি ফুটবলার পেলের নামে মারাকানা স্টেডিয়ামের নামকরনের সিদ্ধান্ত হয়েছিল। তবে, প্রতিবাদের মুখে ব্রাজিলের বিখ্যাত এই স্টেডিয়ামের নাম পরিবর্তনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে দেশটির রিও দে জেনেইরো রাজ্য সরকার।
  • ‘কোপা আমেরিকায় খেলতে পারবে না কৌতিনিয়ো’
    তিন মাসের মধ্যে দুবার হাঁটুতে অস্ত্রোপচার করানো ফিলিপে কৌতিনিয়োর মাঠে ফেরার অপেক্ষা বেশ দীর্ঘ হতে যাচ্ছে। আগামী কোপা আমেরিকায় বার্সেলোনার এই মিডফিল্ডারের খেলা হচ্ছে না বলে মনে করছেন ব্রাজিল জাতীয় দলের চিকিৎসক রদ্রিগো লাসমার।
  • পেলের নামে হচ্ছে মারাকানা স্টেডিয়াম
    নতুন নাম পেতে যাচ্ছে ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়াম। দেশটির ফুটবল কিংবদন্তি পেলের নামানুসারে স্টেডিয়ামটির নাম হবে, এদসন আরান্তেস দো নাসিমেন্তো-হেই পেলে স্টেডিয়াম।
  • মেসি-নেইমারদের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত
    শঙ্কাটাই শেষ পর্যন্ত সত্যি হলো। করোনাভাইরাস পরিস্থিতিতে কোয়ারেন্টিন বিধিনিষেধের কারণে দক্ষিণ আমেরিকা অঞ্চলের চলতি মাসের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচগুলো স্থগিত করা হয়েছে।
  • অনিশ্চয়তায় কলম্বিয়া-ব্রাজিল বিশ্বকাপ বাছাই ম্যাচ
    করোনাভাইরাসে জেরবার ব্রাজিল থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে কলম্বিয়া। চার্টার ফ্লাইটে ব্রাজিল ফুটবল দলের কলম্বিয়া ভ্রমণের ভাবনাও খারিজ করে দিয়েছে দেশটি। আগামী ২৬ মার্চ ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের কলম্বিয়া-ব্রাজিল ম্যাচটি নিয়ে তাই দেখা দিয়েছে অনিশ্চয়তা।
  • ‘ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচই একটি প্রতিযোগিতা’
    যে ম্যাচের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন ফুটবলপ্রেমীরা, সেই ম্যাচ দুয়ারে। চলতি মাসেই মুখোমুখি হবে লাতিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। উপলক্ষ কাতার বিশ্বকাপের বাছাই। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই ব্রাজিল কোচ তিতের কাছে পাচ্ছে বাড়তি গুরুত্ব। বাছাইয়ের চেয়েও বড় করে দেখছেন আর্জেন্টিনা ম্যাচকে।
  • শেষ রাউন্ডে হেরেও চ্যাম্পিয়ন ফ্লামেঙ্গো
    শেষ দিনের নাটকীয়তায় হেরেও ব্রাজিলিয়ান ফুটবলের শীর্ষ লিগে শিরোপা ধরে রেখেছে ফ্লামেঙ্গো।
  • দক্ষিণ আমেরিকার দশক সেরা তিনে মেসি-নেইমার
    ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) এর দক্ষিণ আমেরিকার দশক সেরা তিনে প্রত্যাশিতভাবে আছেন লিওনেল মেসি ও নেইমার। তাদের সঙ্গে আছেন দানি আলভেস।
  • ধর্ষণ মামলায় রবিনিয়োর শাস্তি বহাল
    দলবেঁধে আলবেনিয়ার এক নারীকে ধর্ষণের দায়ে পাওয়া নয় বছরের কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করেছিলেন রবিনিয়ো। কিন্তু ব্রাজিলের সাবেক ফরোয়ার্ডের আপিল খারিজ করে শাস্তি বহাল রেখেছে মিলানের আদালত।
  • উরুগুয়েকে হারিয়ে ব্রাজিলের চারে ৪
    চোট ও করোনাভাইরাসের ছোবল, সঙ্গে ব্যস্ত সূচির ক্লান্তি; সবকিছুর মিশেলে দেখা মিলল না ব্রাজিলের চেনা রূপ। তবে কাঙ্ক্ষিত জয় তুলে নিয়েছে তারা। উরুগুয়েকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে শতভাগ সাফল্য ধরে রেখেছে তিতের দল।
  • নেইমার না থাকায় উরুগুয়ে কোচের ‘স্বস্তি’
    নেইমারের অনুপস্থিতি ব্রাজিল দলের জন্য ক্ষতির হলেও নিজেদের জন্য ইতিবাচক হিসেবেই দেখছেন উরুগুয়ের কোচ অস্কার তাবারেস। বিশ্বকাপ বাছাইয়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হওয়ার আগে তাই কোনোরকম রাখঢাক না করে পিএসজি তারকার না থাকার বিষয়টিকে নিজেদের জন্য ‘স্বস্তির’ বলে জানালেন তিনি।
  • উরুগুয়ের বিপক্ষে ‘যুদ্ধের’ প্রস্তুতি ব্রাজিলের
    ঘরের মাঠে ভেনেজুয়েলার বিপক্ষে জিততে ঘাম ছুটে গেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের। তবে নির্ভার হওয়ার সময় বা সুযোগ নেই। কদিন পর মুখোমুখি হতে হবে পুরনো প্রতিদ্বন্দ্বী উরুগুয়ের। কাতার বিশ্বকাপ বাছাইয়ে প্রতিপক্ষের মাঠে আরেকটি ‘যুদ্ধ’ অপেক্ষা করছে বলে মনে করেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার মার্কিনিয়োস।
  • ভেনেজুয়েলাকে হারিয়ে শীর্ষে ব্রাজিল
    চোট আর করোনাভাইরাসের থাবায় নিয়মিত একাদশের কয়েক জনকে হারানো ব্রাজিলের পারফরম্যান্স আশানুরূপ হলো না। প্রতিপক্ষের ছন্দহীনতার সুযোগ নিতে পারেনি ভেনেজুয়েলাও। ফলে, কষ্টে হলেও বিশ্বকাপ বাছাইপর্বে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে তিতের দল।
  • উরুগুয়ে ম্যাচেও নেইমারকে পাচ্ছে না ব্রাজিল
    সতর্কবার্তা আগেই দিয়েছিলেন পিএসজি কোচ টমাস টুখেল, তবুও আশায় ছিল ব্রাজিল। তবে শেষ পর্যন্ত এবার আর নেইমারকে পাচ্ছে না পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ভেনেজুয়েলা ও উরুগুয়ের বিপক্ষে নিজেদের সেরা খেলোয়াড়কে ছাড়াই খেলতে হবে তিতের দলকে।
  • নেইমারকে ছাড়াও জেতার আত্মবিশ্বাস জেসুসের
    দলে নেইমারের ভূমিকা নিয়ে কোনো সন্দেহ নেই গাব্রিয়েল জেসুসের। তবে ব্রাজিল দল পিএসজি তারকার ওপর নির্ভরশীল নয় বলে মনে করেন তিনি। নেইমারকে ছাড়াই বিশ্বকাপ বাছাই পর্বে জেতার ব্যাপারে আশাবাদী ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ড।
  • আমরা যন্ত্র নই: ব্রাজিলের সিলভা
    ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলের ঠাসা সূচিতে গড়ে প্রায় তিন দিন পরপর একটি করে ম্যাচ খেলতে হচ্ছে। খেলোয়াড়দের ফিটনেসে এর প্রভাব পড়ছে ভীষণ। বিশ্বকাপ বাছাইপর্বে নতুন চ্যালেঞ্জে মাঠে নামার আগে যেমন চোটে জর্জরিত ব্রাজিল দল। কঠিন এই পরিস্থিতি ভাবিয়ে তুলেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের অভিজ্ঞ ডিফেন্ডার চিয়াগো সিলভাকে।
  • কৌতিনিয়োর পর ফাবিনিয়োকেও হারাল ব্রাজিল
    কাতার বিশ্বকাপ বাছাইয়ের আগামী দুই ম্যাচে ফাবিনিয়োকে পাচ্ছে না ব্রাজিল। হ্যামস্ট্রিং চোটের কারণে ছিটকে গেছেন লিভারপুলের এই মিডফিল্ডার।
  • ব্রাজিল দলে কৌতিনিয়োর জায়গায় পাকুয়েতা
    চোট পেয়ে বিশ্বকাপ বাছাইয়ে আগামী দুই ম্যাচের ব্রাজিল দল থেকে ছিটকে গেছেন বার্সেলোনা মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো। তার জায়গায় তিতের দলে ডাক পেয়েছেন লিওঁ মিডফিল্ডার লুকাস পাকুয়েতা।