• শেষ দিকের গোলে স্বপ্নভঙ্গ বাংলাদেশের
    মালদ্বীপ ম্যাচের নায়ক তপু বর্মন করলেন পেনাল্টি মিস। ওই ম্যাচের পার্শ্বনায়ক জুয়েল রানা এবার করলেন গোল। তাতে ফাইনালে খেলার আশাও উঁকি দিল। কিন্তু শেষ দিকের গোলে আবারও স্বপ্নভঙ্গের যন্ত্রণায় পুড়ল বাংলাদেশ।
  • মালদ্বীপকে হারিয়ে মুড বদলে গেছে দলের: জামাল
    মালদ্বীপের বিপক্ষে ১৮ বছরের অধরা জয় ধরা দিয়েছে অবশেষে। স্বাভাবিকভাবেই বাংলাদেশের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ সামনে রেখে অধিনায়ক জামাল ভূইয়াও জানালেন, মালদ্বীপের বিপক্ষে জয়ের পর দলের আবহ বদলে গেছে। সবাই এখন আরও সাফল্যের জন্য ক্ষুধার্ত বলে মনে করেন তিনি।
  • প্রতিপক্ষ মালদ্বীপ বলেই আশাবাদী বাংলাদেশ
    নিজেদের প্রথম ম্যাচে চাওয়া পূরণ হয়নি কোনো দলেরই। চার গোলে এগিয়ে থেকে ড্র করে মালদ্বীপ। এক গোলে এগিয়ে থেকে শেষ মুহূর্তে গোল হজম করে জয় হাতছাড়া হয় বাংলাদেশের। এবার মুখোমুখি হতে যাচ্ছে ঘুরে দাঁড়াতে মরিয়া দল দুটি। মালদ্বীপকে শক্তিশালী মানছেন মারিও লেমোস। তবে প্রতিপক্ষ চেনা-জানা বলেই আশাবাদী বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ।
  • অতীত পেছনে ফেলে আগামীর ভাবনায় জামাল
    সাফ চ্যাম্পিয়নশিপে ব্যর্থতার রেশ কাটেনি এখনও। শ্রীলঙ্কার চার জাতি টুর্নামেন্টে যাওয়ার আগের সংবাদ সম্মেলনে ঘুরেফিরে এলো সাফের সঙ্গে অতীতের আরও অনেক ব্যর্থতার ফিরিস্তিও। অতীত বদলানো যাবে না বলেই তা নিয়ে পড়ে থাকতে চান না জামাল ভূইয়া। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক ভাবছেন শুধু আগামী নিয়ে। নতুন করে সবকিছু শুরুর লক্ষ্যও জানালেন তিনি।
  • আমাদের অবশ্যই কিছু করতে হবে: জামাল
    সাফ চ্যাম্পিয়নশিপের ব্যর্থতা পিছু ছাড়েনি এখনও। শ্রীলঙ্কায় চার জাতি টুর্নামেন্ট সামনে রেখে অনুশীলনের পর যথারীতি সাফ নিয়ে প্রশ্নের মুখোমুখি হলেন জামাল ভূইয়া। শুধু মুখের কথা আর প্রতিশ্রুতি দেওয়া নয়, কিছু একটা করে দেখানোর তাড়না অনুভব করার কথা বললেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক। লক্ষ্য পূরণে দলকে ‘গড়পড়তা’র পর্যায়ে থেকে বেরিয়ে আসতে হবে বলেও মনে করেন তিনি।
  • ‘ইতিহাস’ গড়তে চান জামাল
    ২০০৫ সাফ চ্যাম্পিয়নশিপে সবশেষ ফাইনাল খেলার পর কেটে গেছে ১৬ বছর। সাফের ৬টি আসর। কিন্তু শিরোপা লড়াইয়ের মঞ্চে ওঠা হয়নি বাংলাদেশের। নেপাল ম্যাচ সামনে রেখে অধিনায়ক জামাল ভূইয়া জানালেন, ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসার প্রত্যয়।
  • মালদ্বীপ নয়, জামালদের ভাবনা নিজেদের নিয়ে
    একটি করে জয় ও ড্রয়ে দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার মিশনের শুরুতেই নেপালের কাছে হেরে কোণঠাসা মালদ্বীপ। আসছে ম্যাচটি তাই বাংলাদেশের জন্য অজেয়যাত্রা ধরে রাখার সুযোগ। আর মালদ্বীপ মরিয়া থাকবে ঘুরে দাঁড়াতে। জামাল ভূইয়া অবশ্য প্রতিপক্ষ নিয়ে তেমন একটা ভাবছেন না। বাংলাদেশ অধিনায়কের সব ভাবনাই নিজের দলকে ঘিরে।
  • আত্মবিশ্বাসের ভেলায় দারুণ শুরুর আশায় বাংলাদেশ
    বাংলাদেশের প্রথম ও সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের পর কেটে গেছে দেড় যুগ। মাঝের সাত আসরের ব্যর্থতায় সেই সাফল্যে মলিন হয়ে গেছে অনেকটাই। ভুলে যাওয়া সেই স্বাদ ফিরে পাওয়ার অভিযান শুরুর আগে অধিনায়ক জামাল ভূইয়া দারুণ আশাবাদী। অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনও আত্মবিশ্বাসের রথে চড়ে বৈতরণী পার হওয়ার স্বপ্ন দেখাচ্ছেন।
  • দলের মধ্যে চ্যাম্পিয়ন হওয়ার তাড়না দেখছেন জামাল
    এক দশক ধরে সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের বৈতরণীই পেরুতে পারছে না বাংলাদেশ। আসরের হিসেবে চারটিতে এই হতাশা সঙ্গী। ব্যর্থতার এই বৃত্তে জামাল ভূইয়া ঘুরপাক খাচ্ছেন ২০১৩ সাল থেকে, তিন আসর ধরে। এবার গণ্ডিটি ভাঙতে আশাবাদী এই মিডফিল্ডার। সতীর্থদের ওপর আস্থাও আছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়কের।
  • ব্রুসনের কৌশলের সঙ্গে মানিয়ে নিতে হবে: জামাল
    প্রথম দিনের অনুশীলনের শুরুতে নতুন কোচের সঙ্গে হলো পরিচয় পর্ব। এরপর পাসিং, বলের নিয়ন্ত্রণ নিয়ে কাজ হলো। অনুশীলন শেষে সন্ধ্যায় গণমাধ্যমের মুখোমুখি হয়ে জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়া জানালেন, নতুন কোচের কৌশলের সঙ্গে আস্তে আস্তে মানিয়ে নিতে হবে তাদের।
  • ফিলিস্তিনের কাছে হারল বাংলাদেশ
    চার ডিফেন্ডারের ছক থেকে বেরিয়ে তিন সেন্টার-ব্যাক খেলানো হলো। মাঝমাঠে শক্তি বাড়ানো হলো কিছুটা। কিন্তু কৌশলের এই বদল, ম্যাচের আগে লড়াই করার প্রত্যয়ের ছাপ মাঠের খেলায় দেখা গেল যৎসামান্যই। রক্ষণ সামলাতেই ব্যস্ত থাকল সবাই। শক্তিশালী ফিলিস্তিনের কাছে অনুমিতভাবেই হারল বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • ফিলিস্তিন ম্যাচে ‘নতুন কৌশলে’ খেলব: জেমি
    সচারচর রক্ষণাত্মক কৌশলই দলকে খেলান জেমি ডে। শক্তিশালী ফিলিস্তিনের বিপক্ষে কৌশলে পরিবর্তন আনতে চান বাংলাদেশ কোচ। যদিও ‘নতুন কৌশল’ নিয়ে সরাসরি কিছুই বলেননি এই ইংলিশ কোচ।
  • ফিলিস্তিনের বিপক্ষে লড়তে প্রস্তুত: জামাল
    পাঁচ দিনের অনুশীলনে দল গুছিয়ে নিয়েছে অনেকটা। এখন অপেক্ষা মাঠের লড়াইয়ের। প্রতিপক্ষ শক্তিশালী ফিলিস্তিন। অধিনায়ক জামাল ভূইয়াও সমীহ করছেন প্রতিপক্ষকে। প্রত্যয়ী কণ্ঠে প্রতিশ্রুতিও দিলেন লড়াইয়ের।
  • জামালের দারুণ ফ্রি কিকে সাইফ স্পোর্টিংয়ের জয়
    নির্ধারিত সময়ের তখন মিনিট তিন বাকি। ম্যাচ ছুটছে ড্রয়ের দিকে। ঠিক তখনই প্রায় ৩০ গজ দূর থেকে দারুণ ফ্রি কিকে ম্যাচের ভাগ্য গড়ে দিলেন জামাল ভূইয়া। সাত গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচ জিতে নিল সাইফ স্পোর্টিং।
  • ‘বিস্ময় বালক’ এরিকসেনের দুর্ঘটনা ছুঁয়েছে জামাল-তারিককে
    জামাল ভূইয়া ‘অর্ধেক’ বাংলাদেশি, ‘অর্ধেক’ ডেনিশ। কাজী তারিক রায়হান ‘অর্ধেক’ বাংলাদেশি, ‘অর্ধেক’ ফিনল্যান্ডের! দুজনের যে বাংলাদেশের পাশাপাশি ওই দুই দেশের পাসপোর্টও আছে। ইউরো চ্যাম্পিয়নশিপে ডেনমার্ক-ফিনল্যান্ড ম্যাচে তাই চোখ ছিল দুজনের। ম্যাচের ফলের চেয়ে তাদের নাড়িয়ে দিয়েছে ক্রিস্তিয়ান এরিকসেনের ঘটনা।
  • ‘জামাল-জনির অনুপস্থিতি নতুনদের জন্য বড় সুযোগ’
    সোহেল রানার পর জামাল ভূইয়া ও মাশুক মিয়া জনিকে হারানোয় বাংলাদেশের মাঝমাঠের অবস্থা খুবই নড়বড়ে। নির্ভরযোগ্য তিন মিডফিল্ডারের শূন্যতা পূরণে ‘ইতিবাচক’ ফুটবল খেলার প্রত্যয় মোহাম্মদ আব্দুল্লাহর। প্রতিপক্ষকে শক্তিশালী মেনে সর্বোচ্চ চেষ্টা করার প্রতিশ্রুতি দিলেন সহকারী কোচ স্টুয়ার্ড ওয়াটকিসও।
  • জামাল-জনি-রহমত-বিপলুকে ওমান ম্যাচে পাচ্ছে না বাংলাদেশ
    বাছাই শুরুর আগে-পরে চোটের কারণে ছিটকে গেছেন নিয়মিতদের অনেকে। কার্ডের খাড়ায় ও চোটের হানায় সে তালিকায় যোগ হলো আরও চারটি নাম। ওমানের বিপক্ষে অধিনায়ক জামাল ভূইয়া, মিডফিল্ডার মাশুক মিয়া জনি, বিপলু আহমেদ ও ডিফেন্ডার রহমত মিয়াকে পাচ্ছে না দল।
  • জামাল-তারিকের চোখে ভারত ম্যাচ
    ভারতের বিপক্ষে প্রত্যাশা ছিল জয়ের। কিন্তু সঙ্গী হয়েছে হারের বিষাদ। দলের মধ্যেও চলছে ভারত ম্যাচের চুলচেরা বিশ্লেষণ। অধিনায়ক জামাল ভূইয়ার অকপট স্বীকারোক্তি, ভুল পাস হয়েছে অনেক, প্রেসিংয়েও দলের দুর্বলতা দেখছেন তিনি। ডিফেন্ডার কাজী তারিক রায়হানের কাছে দশ মিনিটের মধ্যে দুই গোল হজম করা দুর্ভাগ্যজনক।
  • ভারতের বিপক্ষে ‘বড় ম্যাচে’ পয়েন্ট চান জামাল
    বাছাইয়ে বাংলাদেশ পয়েন্টের খাতায় প্রথম আঁচড়টি দিয়েছিল ভারতের বিপক্ষে ড্র করে। কলকাতার সল্ট লেকে সেবার জয়ের পথে ছুটতে থাকা দল গোল হজম করেছিল শেষ মুহূর্তে। বাছাইয়ে ফের মুখোমুখি দুই দল। এবার বাংলাদেশ আরও বেশি আত্মবিশ্বাসী। আফগানিস্তানকে রুখে দেওয়ার তৃপ্তিও টাটকা। বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়াও জানালেন, ভারতের বিপক্ষে ‘বড় ম্যাচ’ থেকে পয়েন্ট চান তিনি।
  • আফগানরা শারীরিকভাবে শক্তিশালী, আমরা টেকনিক্যালি: জামাল
    শারীরিক শক্তি, গড়নে এগিয়ে আফগানিস্তানের খেলোয়াড়রা। বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়ার লক্ষ্য তাই কৌশল আর গতি দিয়ে আফগানিস্তানকে পেছনে ফেলা আর পুরো তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়া।
  • ‘গোল করতেই হবে’, সতীর্থদের জামালের বার্তা
    ফুটবল গোলের খেলা। কিন্তু বাংলাদেশ গোলের দেখা পায় কালেভদ্রে। এবারের বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে এখন পর্যন্ত ভালো কিছু হয়নি তাদের। বাকি আছে তিনটি ম্যাচ। এই তিন ম্যাচে অন্তত ভালো কিছু পেতে চায় বাংলাদেশ। তবে চাওয়া পূরণ করতে যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় গোল, সেটিই সতীর্থদের এনে দিতে বলছেন অধিনায়ক জামাল ভূইয়া।
  • ‘ভারত ও আফগানিস্তানের বিপক্ষে আমরা জিততে পারি’
    ভারত ও আফগানিস্তান-দুটি দলই বাংলাদেশের চেয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে এগিয়ে। কিন্তু মানের দিক থেকে? জামাল ভূইয়া তেমন কোনো পার্থ্যক্য দেখছেন না। ঈদের ছুটি পর ফের শুরু হওয়া ক্যাম্পে যোগ দিয়ে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জানালেন, দুটি দলের বিপক্ষেই জিততে তিনি আত্মবিশ্বাসী।
  • দেশে ফিরলেন জামাল-জীবন
    ‘পাসপোর্ট জটিলতার’ অবসান হওয়ায় ডেনমার্ক থেকে ঢাকায় ফিরেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়া। লকডাউনের কারণে ভারতের কলকাতায় আটকে পড়া ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবনও দেশে ফিরেছেন একই দিনে।
  • জটিলতা কেটেছে, দেশে আসছেন জামাল
    জামাল ভূইয়ার ‘পাসপোর্ট জটিলতার’ অবসান হয়েছে। প্রিমিয়ার লিগ ও বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতির জন্য ডেনমার্ক থেকে দেশে আসছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক।
  • পাসপোর্ট জটিলতায় দেশে আসা হলো না জামালের
    অনাকাঙ্ক্ষিত বিরতি কাটিয়ে শুরু হতে যাওয়া প্রিমিয়ার লিগে অংশ নিতে ডেনমার্ক থেকে দেশে ফিরতে চেয়েছিলেন জামাল ভূইয়া। কিন্তু কোপেনহেগেনের বিমানবন্দরে ডেনিস পাসপোর্ট দেখানোর কারণে বোডিং পাস মেলেনি। শেষ পর্যন্ত বিমানবন্দর থেকেই ফিরতে হয়েছে সাইফ স্পোর্টিং ক্লাবের এই মিডফিল্ডারকে।
  • জয়ের আত্মবিশ্বাস নিয়ে ফাইনাল খেলতে চায় বাংলাদেশ
    ফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় নেপালের বিপক্ষে ম্যাচটি তাই বাংলাদেশের জন্য আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার সুযোগ। জামাল ভূইয়াও চাইছেন সুযোগ কাজে লাগাতে। কোচ জেমি ডেরও আশা ভালো ফলের আত্মবিশ্বাস নিয়ে ফাইনালের মঞ্চে যাওয়া।
  • নেপালে প্রথম ম্যাচে জামালকে পাচ্ছে বাংলাদেশ?
    টুর্নামেন্টের শুরু থেকে জামাল ভূইয়াকে পাওয়ার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। এরই মধ্যে কলকাতা থেকে দেশে ফিরেছেন জাতীয় দলের অধিনায়ক। তবে প্রথম ম্যাচের কেবল আগের দিন নেপাল পৌঁছাবেন বলে এই মিডফিল্ডারের খেলা নিয়ে সংশয় থাকছে।
  • জয়ে শুরু জামালের কলকাতা মোহামেডানের
    আই লিগে শুভসূচনা করেছে জামাল ভূইয়ার দল কলকাতা মোহামেডান।
  • আই লিগের চ্যালেঞ্জ নিচ্ছেন জামাল
    দেশের গণ্ডি পেরিয়ে এবার ভারতের আই লিগে কলকাতা মোহামেডানের জার্সিতে আলো ছড়াতে চান বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়া। চাওয়া পূরণ যে মোটেও সহজ নয়, জানেন এই মিডফিল্ডারও। তবে আই লিগের চ্যালেঞ্জ জিততে প্রত্যয়ী তিনি।
  • সেরে উঠেছেন জামাল
    বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়ার কোভিড-১৯ টেস্টের ফল নেগেটিভ এসেছে।
  • করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশ অধিনায়ক জামাল
    বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়ার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • বিরুদ্ধ কন্ডিশনে জামালের চাওয়া
    প্রতিপক্ষ শক্তিশালী কাতার। খেলাও তাদের মাঠে, বিরুদ্ধ কন্ডিশনে। তবে প্রতিকূল স্রোতে সাহস হারাচ্ছেন না জামাল ভূইয়া। সতীর্থদের কাছে বাংলাদেশ অধিনায়কের চাওয়া, ঐক্যবদ্ধ থেকে নিজেদের সেরাটা মেলে ধরে পয়েন্ট নিয়ে ফেরা।
  • মানসিকভাবে ফিট আছে সবাই: জামাল
    নিয়মের কারণে আপাতত হোটেলেই বন্দি বাংলাদেশ ফুটবল দল। তবে দলের সবাই মানসিকভাবে ভালো আছে বলে ভিডিও বার্তায় জানিয়েছেন অধিনায়ক জামাল ভূইয়া।
  • দুই অর্ধে ভালো খেলার প্রত্যয় জামালের
    নেপালের বিপক্ষে প্রথম ম্যাচের মূল্যায়নে বসে জামাল ভূইয়াও মানছেন দ্বিতীয়ার্ধটা হয়নি ছন্দময়। দ্বিতীয় ম্যাচ সামনে রেখে বাংলাদেশ অধিনায়ক তাই দলের কাছে চাওয়াটা জানিয়ে দিলেন, দুই অর্ধেই খেলতে হবে ভালো ফুটবল।
  • জামাল কলকাতা মোহামেডানে যাচ্ছেন, তবে…
    জামাল ভূইয়া বারবার অস্বীকার করলেও কদিন ধরে চলা গুঞ্জনটাই সত্যি হতে যাচ্ছে। সাইফ স্পোর্টিং থেকে তার কলকাতা মোহামডানে যোগ দেওয়ার বিষয়টি অনেকটাই নিশ্চিত। তবে, অধিনায়ককে ছাড়তে রাজি হলেও শর্ত জুড়ে দিয়েছে বাংলাদেশের দলটি। আগামী এপ্রিলে ফিরতে হবে তাবুতে।
  • কলকাতা মোহামেডানে যাওয়ার খবর গুজব: জামাল
    নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ সামনে রেখে প্রথম অনুশীলন সারলেন দলের সঙ্গে। জানালেন জয়ের লক্ষ্যের কথা। একই সঙ্গে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূইয়া উড়িয়ে দিলেন কলকাতা মোহামেডানে যাওয়ার খবর, পরিষ্কার বলে দিলেন-ওসব গুজব।
  • অগাস্টের মাঝামাঝি তারিক, শেষে জামাল দেশে ফিরবেন
    করোনাভাইরাসের থাবায় প্রিমিয়ার লিগ বাতিল ও জাতীয় দলের খেলা স্থগিত হয়ে যাওয়ায় ডেনমার্কে ফিরে গিয়েছিলেন জামাল ভূইয়া। কাজী তারিক রায়হান গিয়েছিলেন ফিনল্যান্ডে। ছুটি পেয়ে দেশে ফিরেছিলেন জাতীয় দলের কোচ জেমি ডেসহ বিদেশি স্টাফরাও। সবাই এই মাসের মধ্যে দেশে ফিরে বিশ্বকাপ বাছাইয়ের ক্যাম্পে যোগ দেবেন বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • ‘বন্ধু দেখা হবে সিলেটে’, সুনিল ছেত্রিকে জামাল
    ভারতের জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনিল ছেত্রিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন জামাল ভূইয়া। একই সঙ্গে বিশ্বকাপ বাছাইয়ে সিলেট জেলা স্টেডিয়ামে ‘দেখা হবে’ বলেও ফিরতি লেগ নিয়ে যেন বার্তাও দিয়ে রেখেছেন বাংলাদেশ অধিনায়ক।
  • সালাউদ্দিন-জামালদের ঈদ শুভেচ্ছা
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন, জাতীয় দলের কোচ জেমি ডে, সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস, অধিনায়ক জামাল ভূইয়া, নারী ফুটবলার মিশরাত জাহান মৌসুমী, সানজিদা আক্তার, দেশের তারকা আর্চার রোমান সানা দেশবাসীকে ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন।
  • তৃণমূল ফুটবলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর জামাল-সাবিনা
    এশিয়ার তৃণমূল ফুটবলের উন্নয়নে এএফসির নেওয়া গ্রাসরুট চার্টারে অন্তর্ভুক্ত হওয়ার উদ্যোগ নিতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। চলতি বছরের ডিসেম্বরে এশিয়ান ফুটবল কনফেডারেশনে আবেদন করার পরিকল্পনাও করছে সংস্থাটি। এর আগের কার্যক্রমে দেশের তৃণমূল ফুটবলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে পুরুষ ও মহিলা ‍দুই বিভাগের জাতীয় দলের অধিনায়ক জামাল ভূইয়া ও সাবিনা খাতুনকে বেছে নিয়েছে বাফুফে।
  • ভারত নয়, জামালের সেরা কাতার ম্যাচ
    বরাবরই মিতভাষী তিনি। প্রশ্নের উত্তর যতটা না দিলেই নয়, ততটুকুই দেন। কিন্তু বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ফেইসবুক লাইভে দেখা গেল অন্য এক জামাল ভূইয়াকে! ফুটবল, বিয়ে, পেইন্টিং, ভারত ও কাতার ম্যাচ, লা লিগায় ধারাভাষ্য দেওয়া, প্রিয় খেলোয়াড় এমন নানা বিষয় নিয়ে মন খুলে কথা বললেন জাতীয় ফুটবল দলের অধিনায়ক।
  • কর্মকর্তাদের সঙ্গে অনলাইন মিটিংয়ে জামাল-জেমিরা
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কর্মকর্তাদের অনেকে, অধিনায়ক জামাল ভূইয়াসহ একাধিক খেলোয়াড় ও জাতীয় দলের কোচ জেমি ডে অনলাইন মিটিংয়ে আলোচনা করেছেন নানা বিষয় নিয়ে।
  • করোনাভাইরাস: ডেনমার্কে চলছে জামালের অনুশীলন
    করোনাভাইরাসের কারণে প্রিমিয়ার লিগ স্থগিত হয়ে যাওয়ায় ছুটি মিলেছে জামাল ভূইয়ার। জাতীয় দলের এই নির্ভরযোগ্য মিডফিল্ডার ফিরে গেছেন ডেনমার্কে, পরিবারের কাছে। সেখানে গিয়ে ঘরের মধ্যে অনুশীলন চালিয়ে যাচ্ছেন ফিটনেস ধরে রাখার জন্য।
  • মেসির মতো ১৯ বার জাগল করে দেখালেন জামাল
    বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে ঘরে সময় কাটাচ্ছেন অনেক ফুটবলার। বাংলাদেশ প্রিমিয়ার লিগ বন্ধ থাকায় জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূইয়াও ঘরবন্দী। ঘরে বসে হ্যাশট্যাগ ‘স্টে ইন হোম’ চ্যালেঞ্জে লিওনেল মেসির মতো ১৯ বার জাগল করে দেখালেন এই মিডফিল্ডার।
  • পুরোদমে অনুশীলনে জামাল
    ২০১৩ সাল থেকে জাতীয় দলে খেলছেন তিনি। এর মধ্যে মিস করেছেন মাত্র দুটি ম্যাচ। সংখ্যাটি তিনে নিতে চান না জামাল ভূইয়া। বুরুন্ডির বিপক্ষে খেলতে মুখিয়ে আছেন অধিনায়ক।
  • টেরেঙ্গানুর শক্তি-দুর্বলতা জানা আছে: জামাল
    অপরাজিত থেকে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের ফাইনালে উঠে আসা টেরেঙ্গানু এফসিকে প্রথম হারের স্বাদ দিতে উন্মুখ হয়ে আছেন চট্টগ্রাম আবাহনী অধিনায়ক জামাল ভূইয়া।
  • প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়াই একমাত্র লক্ষ্য জামালের
    গ্রুপ পর্বে মোহনবাগানকে হারাতে না পারার ক্ষতে কি ভারতের আরেক দল গোকুলাম কেরালা এফসিকে হারিয়ে প্রলেপ দিতে চান? চট্টগ্রাম আবাহনী অধিনায়ক জামাল ভূইয়ার উত্তর-প্রতিপক্ষ যেই হোক, সেই শত্রু এবং শত্রুকে গুঁড়িয়ে দেওয়াই একমাত্র লক্ষ্য তার।
  • জামালের ‘বিভ্রান্তি’ মারুফুলের ‘দোটানা’
    জামাল ভূইয়া শুরুটা করেছিলেন ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে। বর্তমানে তার ভূমিকা আক্রমণাত্মক মিডফিল্ডার; মাঝমাঠের লাগাম মুঠোয় রাখার সঙ্গে আক্রমণে উঠছেন, সুযোগ পেলে করছেন গোলও। চট্টগ্রাম আবাহনী কোচ মারুফুল হক নির্ভরযোগ্য এই যোদ্ধাকে রণাঙ্গনে কিভাবে কাজে লাগাবেন তা নিয়ে আছেন কিছুটা দোটানায়।
  • শেখ কামাল গোল্ড কাপের নায়ক হতে পারেন যারা
    প্রথম আসরের চ্যাম্পিয়ন, বরাবরের মতো আয়োজকও চট্টগ্রাম আবাহনী।  টুর্নামেন্ট শুরু আগেই জানিয়েছে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের শিরোপা ফিরে পেতে চায় তারা। গত আসরের সেরা টিসি স্পোর্টসেরও লক্ষ্য থাকবে মুকুট ধরে রাখা।
  • সতীর্থদের কাতার ম্যাচ উপভোগের বার্তা অধিনায়কের
    বিশ্বকাপ বাছাইয়ে এবার প্রতিপক্ষ কাতার। এশিয়ান কাপের চ্যাম্পিয়ন তারা। ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই দলের ব্যবধান আকাশ-পাতাল। কাতার ৬২তম, বাংলাদেশ ১৮৭তম। সব দিক বিবেচনায় প্রতিপক্ষের শক্তি নিয়ে একবিন্দুও সংশয় নেই অধিনায়ক জামাল ভূইয়ার। তবে দলের কাছে এই মিডফিল্ডারের বার্তা-নার্ভাস না হয়ে ম্যাচটা উপভোগের।
  • এক ম্যাচ নিষিদ্ধ জামাল
    বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কারণ দর্শানোর নোটিশের উত্তর দিয়েছিলেন জামাল ভূইয়া। রেফারিং নিয়ে গণমাধ্যমে সমালোচনা করায় ক্ষমাও চেয়েছিলেন। সবকিছু বিবেচনায় এনে বাফুফের ডিসিপ্লিনারি কমিটি সাইফ স্পোর্টিংয়ের অধিনায়ককে এক ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে।
  • জামাল ভূইয়াকে বাফুফের কারণ দর্শানোর নোটিশ
    গণমাধ্যমে রেফারিং নিয়ে কথা বলে কোড অব কন্ডাক্ট ভাঙার অভিযোগে সাইফ স্পোর্টিংয়ের অধিনায়ক জামাল ভূইয়াকে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
  • জামাল-রানাদের কৃতিত্ব দিচ্ছেন কোচ
    প্রথমবারের মতো এশিয়ান গেমসের নকআউট পর্বের ওঠার কৃতিত্ব শিষ্যদের দিয়েছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে।
  • বাংলাদেশ ওপেনে জামাল চতুর্থ, সিদ্দিকুর ২৬তম
    চেনা কোর্সে প্রথমবারের মতো বাংলাদেশ ওপেনের শিরোপা জয়ের প্রত্যয় ছিল জামাল হোসেন মোল্লা, সিদ্দিকুর রহমানের। কিন্তু সে চাওয়া পূরণ হয়নি। জামাল চতুর্থ হয়েছেন। দেশসেরা গলফার সিদ্দিকুর শেষ করেছেন ২৬তম স্থানে থেকে।
  • বাংলাদেশ ওপেনে পিছিয়ে পড়েছেন জামাল
    বাংলাদেশ ওপেনের দ্বিতীয় রাউন্ডে যৌথভাবে শীর্ষে ওঠা জামাল হোসেন মোল্লা তৃতীয় রাউন্ডে পিছিয়ে পড়েছেন।
  • বাংলাদেশ ওপেনে যৌথভাবে শীর্ষে জামাল
    সাদামাটা শুরুর পর বাংলাদেশ ওপেনের দ্বিতীয় রাউন্ডে দারুণভাবে ঘুরে দাঁড়ালেন জামাল হোসেন মোল্লা। দ্বিতীয় দিনের খেলা শেষে পারের চেয়ে আট শট কম খেলে যৌথভাবে শীর্ষে রয়েছেন তিনি।
  • বাংলাদেশ ওপেনে সাদামাটা শুরু সিদ্দিকুর-জামালের
    বাংলাদেশ ওপেনের বৃষ্টি বিঘ্নিত প্রথম দিনে প্রত্যাশিত আলো ছড়াতে পারেননি বাংলাদেশের দুই গলফার সিদ্দিকুর রহমান ও জামাল হোসেন মোল্লা।
  • প্রস্তুতি ভালো হওয়ায় আশাবাদী সিদ্দিকুর-জামাল
    মোট ১৪৪ প্রতিযোগীর মধ্যে আছে বাংলাদেশ ওপেনের গত তিনবারের দুই চ্যাম্পিয়নও। তবে প্রস্তুতি ভালো হওয়ায় এশিয়ান ট্যুরের এবারের আসর নিয়ে দারুণ আশাবাদী সিদ্দিকুর রহমান ও জামাল হোসেন মোল্লা।
  • বাংলাদেশ ওপেন জিততে চান সিদ্দিকুর-জামাল
    আগের তিনটি বাংলাদেশ ওপেনে দেশি গলফারদের সর্বোচ্চ সাফল্য গতবার সিদ্দিকুর রহমানের রানারআপ হওয়া। চেনা কোর্সে এবার বাজিমাত করতে চান তিনি। কদিন আগে বিটিআই ওপেনে রানারআপ হওয়া জামাল হোসেন মোল্লাও স্বপ্ন দেখছেন শিরোপা জয়ের।
  • জামাল রানারআপ, সিদ্দিকুর ষষ্ঠ
    বিটিআই ওপেনে রানার্সআপ হয়েছেন বাংলাদেশের জামাল হোসেন মোল্লা। দেশসেরা গলফার সিদ্দিকুর রহমান ষষ্ঠ হয়ে এশিয়ান ডেভেলপমেন্ট ট্যুরের এই প্রতিযোগিতা শেষ করেছেন।
  • পেছালেন সিদ্দিকুর, ছুটছেন জামাল
    বিটিআই ওপেনে দারুণ ছন্দে আছেন বাংলাদেশের জামাল হোসেন মোল্লা। অন্যদিকে দ্বিতীয় রাউন্ডে কিছুটা ঘুরে দাঁড়ালেও তৃতীয় রাউন্ডে পিছিয়ে পড়েছেন দেশসেরা গলফার সিদ্দিকুর রহমান।
  • দিল্লিতে ৩২তম জামাল
    ভারতের নয়া দিল্লিতে প্যানাসনিক ওপেন গলফে শুরুটা ভালো হলেও শেষটা আশানুরূপ হয়নি জামাল হোসেন মোল্লার। যৌথভাবে ৩২তম হয়ে এশিয়ান ট্যুরের এ প্রতিযোগিতা শেষ করেছেন বাংলাদেশের এই গলফার।
  • দিল্লিতে পিছিয়ে পড়েছেন জামাল
    তৃতীয় রাউন্ডে ছয়টি বোগি মেরে ভারতের নয়া দিল্লিতে প্যানাসনিক ওপেনের পিছিয়ে পড়েছেন জামাল হোসেন মোল্লা। যৌথভাবে ৩৬তম স্থানে আছেন বাংলাদেশের এই গলফার।
  • দিল্লিতে ভালো শুরু জামালের
    ভারতের নয়া দিল্লিতে প্যানাসনিক ওপেনে যৌথভাবে চতুর্দশ স্থানে থেকে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন জামাল হোসেন মোল্লা।
  • ‘ডাকলে অবশ্যই বাংলাদেশের হয়ে আবার খেলব’
    অনেক সম্ভাবনা নিয়ে ২০১২ সালে জাতীয় ফুটবল দলে অভিষেক। এরপর আলোও ছড়াতে শুরু করলেন জামাল ভূইয়া। সেরা একাদশে জায়গা হলো পাকা। কিন্তু গত বছর জুলাইয়ে টম সেইন্টফিট দায়িত্ব নেওয়ার পর ডেনমার্কে জন্ম নেওয়া এই ডিফেন্সিভ মিডফিল্ডার হয়ে গেলেন অপাংক্তেয়! চট্টগ্রাম আবাহনীর হয়ে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ খেলতে আসা জামাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় ফিরে গেলেন ভুটান, মালদ্বীপে ভরাডুবির দিনে। সে সময়ের ভুলগুলো বললেন নিজের মতো করে। জানালেন বাংলাদেশের জার্সিতে ফেরার আকুলতা।
  • ঘুরে দাঁড়াতে প্রত্যয়ী সিদ্দিকুর-সোহেল-জামালরা
    বিদেশিদের সঙ্গে সিদ্দিকুর-সোহেলরা দারুণ লড়বেন, বাংলাদেশের গলফপ্রেমীদের এমন প্রত্যাশার ছিটেফোঁটাও প্রথম রাউন্ডে মেলেনি। সিদ্দিকুর, সোহেল, জামালরাও হতাশ চেনা কোর্সে নিজেদের শুরুটা ভালো না হওয়ায়। তবে বসুন্ধরা বাংলাদেশ ওপেনের পরের তিন রাউন্ডে ঘুরে দাঁড়াতে প্রত্যয়ী তারা।
  • ইন্দোনেশিয়া ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকে জামালের বিদায়
    ইন্দোনেশিয়া ওপেনের দ্বিতীয় রাউন্ডে ভালো করলেও শেষ রক্ষা হয়নি জামাল হোসেনের। কাট-এর নিচে থাকায় ছিটকে পড়েছেন বাংলাদেশের এই গলফার।
  • ইন্দোনেশিয়ায় শুরুটা ভালো হয়নি গলফার জামালের
    ইন্দোনেশিয়া ওপেনে শুরুটা ভালো হয়নি জামাল হোসেনের। প্রথম রাউন্ড শেষে যৌথভাবে ১১৩তম স্থানে আছেন বাংলাদেশের এই গলফার।