• ‘বিউটিফুল চ্যালেঞ্জ’ নিচ্ছেন নতুন কোচ কাবরেরা
    প্রথমবারের মতো জাতীয় দলের দায়িত্ব পেয়ে দারুণ অনুভূতি হচ্ছে হাভিয়ের কাবরেরার। এই চ্যালেঞ্জ জয়ে নিজের ভাবনা প্রথম সংবাদ সম্মেলনে তুলে ধরলেন এই স্প্যানিশ কোচ। জানালেন, সদ্য শেষ হওয়া স্বাধীনতা কাপ, ফেডারেশন কাপ ও সাফ চ্যাম্পিয়নশিপ দেখেছেন। উপমহাদেশে কাজ করার অতীত অভিজ্ঞতার প্রসঙ্গ তুলে বললেন, বাংলাদেশ দলকে ‘লড়াকু দল’ হিসেবে তৈরি করতে চান তিনি।
  • বাংলাদেশ-সিশেলস ম্যাচ বুধবার
    অতিবৃষ্টিতে এ নিয়ে দুইবার পেছাল বাংলাদেশ-সিশেলস ম্যাচ। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ম্যাচটি বুধবার মাঠে গড়াবে বলে জানিয়েছে। বারবার ম্যাচ পেছানোয় বাড়তি প্রস্তুতির সুযোগ মিললেও এর সুবিধা-অসুবিধা দুটোই দেখছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের গোলরক্ষক আনিসুর রহমান জিকো।
  • বাড়তি প্রস্তুতিতে আরও আশাবাদী বাংলাদেশ কোচ
    শ্রীলঙ্কায় অতিবৃষ্টির কারণে ম্যাচ পিছিয়ে যাওয়ায় পুরো দল নিয়ে একদিন বাড়তি অনুশীলনের সুযোগ পেয়েছেন বাংলাদেশ জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোস। প্রস্তুতি আরেকটু ভালো হওয়ায় সিশেলসের বিপক্ষে ম্যাচ নিয়ে আরও আশাবাদী এই পর্তুগিজ কোচ।
  • অতিবৃষ্টিতে পেছাল বাংলাদেশ-সিশেলস ম্যাচ
    সূচি অনুযায়ী সোমবার মুখোমুখি হওয়ার কথা ছিল বাংলাদেশ ও সিশেলসের। আগের দিন সংবাদ সম্মেলনে এসে দুই কোচ জানিয়েছিলেন নিজেদের লক্ষ্য। কিন্তু রোববার রাতে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এক বার্তায় জানিয়েছে, শ্রীলঙ্কায় অতিবৃষ্টির কারণে পিছিয়ে গেছে ম্যাচটি।
  • একদিন ফরোয়ার্ডদের গোলে জিতবে বাংলাদেশ, আশা সুমনের
    সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের তিন গোলের দুটি করেছিলেন দুই ডিফেন্ডার। ফরোয়ার্ড হিসেবে একমাত্র গোলটি পেয়েছিলেন সুমন রেজাই। নেপালের বিপক্ষে ম্যাচে তার সেই গোলে অবশ্য শেষ রক্ষা হয়নি বাংলাদেশের; ড্র করে ছিটকে যায়। শ্রীলঙ্কার চার জাতি টুর্নামেন্ট সামনে রেখে এই ফরোয়ার্ড আশাবাদ জানালেন-একদিন ফরোয়ার্ডদের গোলে জিতবে বাংলাদেশ।
  • বাংলাদেশকে ‘কিছু ফিরিয়ে’ দিতে চান লেমোস
    প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় মেলেনি। অনুশীলনেও একসঙ্গে পাননি পূর্ণাঙ্গ দল। ব্যক্তিগত কারণ, চোট ও পাসপোর্ট সমস্যা মিলিয়ে সাফ চ্যাম্পিয়নশিপে খেলা পাঁচ ফুটবলারকেও পাচ্ছেন না মারিও লেমোস। তবুও জাতীয় ফুটবল দলের এই অন্তর্বর্তীকালীন কোচ স্বপ্ন দেখছেন দারুণ কিছুর। বাংলাদেশকে ‘কিছু ফিরিয়ে’ দেওয়ার প্রতিশ্রুতিও দিলেন প্রত্যয়ী কণ্ঠে।
  • অতীত পেছনে ফেলে আগামীর ভাবনায় জামাল
    সাফ চ্যাম্পিয়নশিপে ব্যর্থতার রেশ কাটেনি এখনও। শ্রীলঙ্কার চার জাতি টুর্নামেন্টে যাওয়ার আগের সংবাদ সম্মেলনে ঘুরেফিরে এলো সাফের সঙ্গে অতীতের আরও অনেক ব্যর্থতার ফিরিস্তিও। অতীত বদলানো যাবে না বলেই তা নিয়ে পড়ে থাকতে চান না জামাল ভূইয়া। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক ভাবছেন শুধু আগামী নিয়ে। নতুন করে সবকিছু শুরুর লক্ষ্যও জানালেন তিনি।
  • শ্রীলঙ্কা সফরের চূড়ান্ত দলে কাতার প্রবাসী নবাব
    শ্রীলঙ্কায় চার জাতি ফুটবল টুর্নামেন্টের জন্য ২৩ জনের দল ঘোষণা করেছেন জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোস। ক্যাম্পে ডাক পাওয়া কাতার প্রবাসী ওবায়দুর রহমান নবাব জায়গা করে নিয়েছেন চূড়ান্ত দলেও।
  • জামালদের কাছে শ্রীলঙ্কা যাওয়ার ‘ভিসা’ চাইলেন সালাউদ্দিন
    শ্রীলঙ্কায় চার জাতি টুর্নামেন্ট সামনে রেখে চলা অনুশীলন দেখলেন কাজী সালাউদ্দিন। খেলোয়াড়দের সঙ্গেও সারলেন আলাপ। পরে গণমাধ্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি জানালেন আলাপের বিষয়। জামালদের বলেছেন, তারা যদি শিরোপা জয়ের প্রতিশ্রুতি দেয় তাহলেই কেবল শ্রীলঙ্কায় যাবেন তিনি।
  • আমাদের অবশ্যই কিছু করতে হবে: জামাল
    সাফ চ্যাম্পিয়নশিপের ব্যর্থতা পিছু ছাড়েনি এখনও। শ্রীলঙ্কায় চার জাতি টুর্নামেন্ট সামনে রেখে অনুশীলনের পর যথারীতি সাফ নিয়ে প্রশ্নের মুখোমুখি হলেন জামাল ভূইয়া। শুধু মুখের কথা আর প্রতিশ্রুতি দেওয়া নয়, কিছু একটা করে দেখানোর তাড়না অনুভব করার কথা বললেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক। লক্ষ্য পূরণে দলকে ‘গড়পড়তা’র পর্যায়ে থেকে বেরিয়ে আসতে হবে বলেও মনে করেন তিনি।
  • ব্রুসনের আক্রমণাত্মক কৌশলেই থাকছেন লেমোস
    সাফ চ্যাম্পিয়নশিপের আগে হঠাৎ করে দায়িত্ব পেয়ে দলের খোলনলচে পাল্টে দিয়েছিলেন অস্কার ব্রুসন। জেমি ডের কোচিংয়ে রক্ষণাত্মক খেলা জামাল-জুয়েলরা সাফে খেলেন আক্রমণাত্মক ফুটবল। সময়ের স্বল্পতার কারণে তাই কৌশলে খুব একটা অদল-বদল করার পক্ষে নন অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোস। শ্রীলঙ্কার চার জাতি টুর্নামেন্টে ব্রুসনের কৌশলেই থাকতে চান এই পর্তুগিজ কোচ।
  • লেমোসের সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়ার চেষ্টা করছি: রানা
    শ্রীলঙ্কার টুর্নামেন্ট কড়া নাড়ছে দুয়ারে। নতুন কোচ মারিও লেমোসের সঙ্গে মানিয়ে নেওয়ার পর্যাপ্ত সময়ও পাচ্ছে না দল। চতুর্থ দিনের অনুশীলন শেষে অভিজ্ঞ গোলরক্ষক আশরাফুল রানা জানালেন, ইতিবাচক মানসিকতা নিয়ে কোচের সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন তারা।
  • অ্যাটাকিং ও ফিনিশিং নিয়ে কাজ শুরু লেমোসের
    অস্কার ব্রুসনের কোচিংয়ে সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ চার ম্যাচে গোল পেয়েছে মাত্র ৩টি। দুটি দুই ডিফেন্ডার তপু বর্মন ও ইয়াসিন আরাফাতের। ফরোয়ার্ড হিসেবে একমাত্র গোল এসেছে সুমন রেজার পা থেকে। শ্রীলঙ্কায় চার জাতি টুর্নামেন্ট সামনে রেখে তাই দলের দুর্বলতার জায়গা আক্রমণ ও ফিনিশিং নিয়ে কাজ শুরু করেছেন জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোস।
  • চ্যালেঞ্জটা লেমোসের ও আমাদেরও: তপু
    দ্বিতীয় দিনের অনুশীলন শেষে শ্রীলঙ্কার চার জাতি টুর্নামেন্ট নিয়ে নিজের ভাবনা জানালেন তপু বর্মন। অভিজ্ঞ এই ডিফেন্ডার মনে করেন, এ সফর কেবল অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোসের জন্য নয়, সাফ চ্যাম্পিয়নশিপে পোড় খাওয়া দলের জন্যও চ্যালেঞ্জের।
  • মাত্র ১৪ জন নিয়ে অনুশীলন শুরু লামোসের
    ক্যাম্পে ডাক পাওয়া ২৪ জনের মধ্যে প্রথম দিনের অনুশীলনে মারিও লেমোস পেলেন মাত্র ১৪ জনকে। তারপরও অভিযোগের লেশমাত্র নেই তার! বিষয়গুলো পেশাদারিত্বের ঘাটতি কিনা, একজন কোচের জন্য বিব্রতকর কিনা-এমন প্রশ্নও জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ পাশ কাটিয়ে গেলেন স্মিত হাসি দিয়ে।
  • বাংলাদেশের ফুটবলে ‘নবাব’ হওয়ার স্বপ্ন নবাবের
    প্রথমবারের মতো জাতীয় দলের হয়ে অনুশীলন করে দারুণ রোমাঞ্চিত ওবায়দুর রহমান নবাব। লাল-সবুজের জার্সিতে আসন্ন শ্রীলঙ্কার প্রতিযোগিতায় অভিষেক হবে কিনা, তা নিয়ে এখনই ভাবছেন না কাতার প্রবাসী এই উইঙ্গার। প্রথম অনুশীলনের ভালোলাগা নিয়ে গণমাধ্যমের মুখোমুখি হয়ে প্রতিশ্রুতি দিলেন, সুযোগ পেলে সেরাটা নিংড়ে দেওয়ার। বাংলাদেশের ফুটবলে ‘সবার সেরা’ হওয়ারও!
  • জাতীয় দলের ক্যাম্পে যোগ দিয়েছেন মাত্র ১০ জন!
    শ্রীলঙ্কার প্রতিযোগিতা সামনে রেখে ফুটবলারদের ক্যাম্পে যোগ দেওয়ার কথা ছিল গত সোমবার। কিন্তু বুধবার রাত সাড়ে ৯টা পর্যন্ত যোগ দিয়েছেন মাত্র ১০ জন! মাঠের অনুশীলন তাই এখনও শুরু করতে পারেননি জাতীয় দলের নতুন অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোস।
  • কোরিয়ায় তৃতীয় প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের জয়
    এশিয়ান গেমস সামনে রেখে দক্ষিণ কোরিয়ায় খেলা প্রস্তুতি ম্যাচে দ্বিতীয় জয় পেয়েছে বাংলাদেশ। চোদাং বিশ্ববিদ্যালয় দলকে ৩-১ গোলে হারিয়েছে জেমি ডের শিষ্যরা।
  • কোরিয়ায় দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের জয়
    এশিয়ান গেমস সামনে রেখে দক্ষিণ কোরিয়ায় দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে জিতেছে বাংলাদেশ।
  • কোরিয়ায় প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের হার
    এশিয়ান গেমস সামনে রেখে দক্ষিণ কোরিয়ার দল গোয়াংজু এফসির বিপক্ষে খেলা প্রথম প্রস্তুতি ম্যাচে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • কোরিয়ার প্রস্তুতিতে এশিয়ান গেমস স্মরণীয় করার প্রত্যয়
    এশিয়ান গেমসের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত জাতীয় ফুটবল দল। জাকার্তা-পালেমবাংয়ের আসর সামনে রেখে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলতে শুক্রবার রাতে দক্ষিণ কোরিয়া রওনা দিচ্ছে দল। এ উপলক্ষ্যে সংবাদ সম্মেলনে জাতীয় দলের কোচ জেমি ডে জানালেন কোরিয়া সফরে এশিয়ান গেমস স্মরণীয় করে রাখার প্রস্তুতি নেওয়াই লক্ষ্য তাদের।
  • প্রস্তুতি ম্যাচে শেখ জামালের সঙ্গে জাতীয় দলের ড্র
    এশিয়ান গেমসে সামনে রেখে খেলা প্রস্তুতি ম্যাচে শেখ জামাল ধানমণ্ডির সঙ্গে ১-১ ড্র করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • ফুটবলারদের শারীরিক শক্তি বাড়াতে হবে: ফিটনেস কোচ
    কাতারে দুই সপ্তাহের প্রস্তুতি নিয়ে দেশে ফেরার পর জাতীয় দলের কোচ জেমি ডে জানালেন সন্তুষ্টির কথা। সহকারী কোচ স্টুয়ার্ট পল ওয়াটকিসও কাতারের প্রস্তুতিতে খুশি। তবে ফিটনেস কোচ লিন্ডসে রজার পল ডেভিস খেলোয়াড়দের শারীরিক শক্তি ঘাটতির বিষয়টি মনে করিয়ে দিয়ে এ দিকটার উন্নতিতে বাড়তি গুরুত্ব দিতে বলছেন।
  • কাতারে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ড্র
    কাতারে মেসাইমির ফুটবল ক্লাবের সঙ্গে প্রস্তুতি ম্যাচে ১-১ ড্র করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • এশিয়ান গেমস ফুটবলে কাতার, উজবেকিস্তানের গ্রুপে বাংলাদেশ
    এশিয়ান গেমসের ফুটবলে ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ কাতার, উজবেকিস্তান ও থাইল্যান্ড।
  • দুই গোল হজমের পর নাটকীয় ড্র বাংলাদেশের
    প্রায় দেড় বছর পর ম্যাচ খেলতে নামা বাংলাদেশ জাতীয় ফুটবল দল লাওসের মাঠে প্রথমার্ধে হজম করে দুই গোল। তবে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ড্রয়ের স্বস্তি নিয়ে মাঠ ছেড়েছে অ্যান্ড্রু অর্ডের দল।
  • থাইল্যান্ডে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের জয়
    থাইল্যান্ডে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে জিতেছে বাংলাদেশ। তৌহিদুল আলম সবুজের হ্যাটট্রিকে থাইল্যান্ডের লিগের দল ব্যাংকক গ্লাস এফসিকে ৪-৩ গোলে হারিয়েছে অ্যান্ড্রু অর্ডের দল।
  • থাই ক্লাবের কাছে হারল বাংলাদেশ
    লাওসের বিপক্ষে প্রীতি ম্যাচ সামনে রেখে খেলা প্রস্তুতি ম্যাচে শেষ মুহূর্তে হেরেছে বাংলাদেশ। থাইল্যান্ডের লিগের দল রাচাবুরি এফসির কাছে ১-০ গোলে হারে অ্যান্ড্রু অর্ডের দল।
  • এবার থাইল্যান্ডে প্রস্তুতি নিতে যাচ্ছে বাংলাদেশ দল
    কাতারে প্রস্তুতি নিয়ে গত ১৪ মার্চ দেশে ফিরেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ সামনে রেখে এবার থাইল্যান্ডে প্রস্তুতি নিতে যাচ্ছে অ্যান্ড্রু অর্ডের দল।
  • ক্যাম্পের প্রস্তুতির সন্তুষ্টি নিয়ে কাতারে যাচ্ছে বাংলাদেশ
    বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) দুই সপ্তাহের প্রস্তুতি ক্যাম্প নিয়ে সন্তুষ্ট বাংলাদেশের জাতীয় ফুটবল দলের কোচ অ্যান্ড্রু অর্ড।
  • ‘ইউরোপের কৌশল’ শেখাতে চান গোলরক্ষক কোচ
    আশরাফুল ইসলাম রানা-আনিসুর রহমান জিকো-মাহফুজ হাসান প্রিতমদের সঙ্গে সপ্তাহখানেকও কাজ করা হয়নি জ্যাসন ব্রাউনের। তবে নতুন শিষ্যদের শেখার আগ্রহে মুগ্ধ ওয়েলসের এই গোলরক্ষক কোচ। শেখাতে চান ইউরোপের কৌশল।
  • কাতারে প্রস্তুতি নিতে যাবে বাংলাদেশ দল
    গত বছরের অক্টোবরের পর প্রথম অনুশীলনে নামছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগামী বুধবার থেকে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হবে ক্যাম্প। এরপর লাওসের বিপক্ষে প্রীতি ম্যাচ ও সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ সামনে রেখে কাতার ও থাইল্যান্ডেও প্রস্তুতি নিতে যাবে অ্যান্ড্রু অর্ডের দল।
  • বাংলাদেশের প্রাথমিক দলে তরুণদের আধিপত্য
    লাওসের বিপক্ষে প্রীতি ম্যাচ সামনে রেখে ৩৫ জনকে ক্যাম্পে ডেকেছেন জাতীয় ফুটবল দলের কোচ অ্যান্ড্রু অর্ড। প্রাথমিক দলে অনূর্ধ্ব-১৯ ও অনূর্ধ্ব-২৩ দলের ১৭ জন ঠাঁই পেয়েছেন।
  • মামুনুলদের ফিটনেস নিয়ে খুশি কোচ
    মামুনুল-জাহিদদের ফিটনেস নিয়ে যে দুঃচিন্তা ছিল, তার পুরোটা না হলেও কেটে গেছে অনেকটাই। জাতীয় দলের ক্যাম্পের কোচের দায়িত্বে থাকা সৈয়দ গোলাম জিলানী তাই জানিয়েছেন মামুনুলদের ফিটনেস নিয়ে সন্তুষ্টির কথা।
  • ভুটানে ভরাডুবি: বাফুফের সামনে সমর্থকদের বিক্ষোভ
    ভুটানের মাঠে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ভরাডুবিতে ক্ষুব্ধ সমর্থকরা মঙ্গলবার বাফুফের সামনে বিক্ষোভ করেছে। অধপাতে চলে যাওয়া ফুটবলকে বাঁচাতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে ‘বড়সড় রদবদল’, বন্ধ হয়ে যাওয়া একাডেমী চালুর দাবি জানায় তারা।
  • ভুটানের মাঠে আত্মসমর্পণ বাংলাদেশের
    এশিয়ান কাপের বাছাইপর্বে ওঠার স্বপ্ন গুঁড়িয়ে গেছে বাংলাদেশের। ভুটানের মাঠে ৩-১ গোলে হেরে গেছে টম সেইন্টফিটের শিষ্যরা।
  • ভুটানের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার আশা সেইন্টফিটের
    এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বে ওঠার প্লে-অফের দ্বিতীয় লেগের ম্যাচ খেলতে শুক্রবার ভুটান পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। কোচ টম সেইন্টফিট আশাবাদী, মাঠের লড়াইয়ে নামার আগে দেশটির কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারবে তার শিষ্যরা।
  • ভুটানে জয়ের আশা এমিলির
    এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বে ওঠার শেষ সুযোগটা বাংলাদেশের সামনে। তবে প্লে-অফের ফিরতি লেগের ম্যাচটি ভুটানের মাঠ থিম্পুতে বলেই কাজটা আরও কঠিন। সেটা মানলেও লম্বা সময় পর জাতীয় দলে ফেরা ফরোয়ার্ড জাহিদ হাসান এমিলি ভুটানে জয়ের ব্যাপারে আশাবাদী।
  • ভুটান ম্যাচের বাংলাদেশ দলে ৮ ফরোয়ার্ড
    প্রতিআক্রমণ নির্ভর ফুটবল খেলে ভুটানকে হারানোর ছক কষছেন টম সেইন্টফিট। ছক বাস্তবায়নে সাত ডিফেন্ডার ও আট ফরোয়ার্ড রেখে ২৩ জনের চূড়ান্ত দল দিয়েছেন বাংলাদেশের কোচ।
  • ভুটান ম্যাচ নিয়ে সতীর্থদের সতর্ক করলেন মামুনুল
    অবসর ভেঙে ফেরার পর মঙ্গলবারই প্রথম জাতীয় দলের সতীর্থদের সঙ্গে অনুশীলন করলেন মামুনুল ইসলাম। অনুশীলনের ফাঁকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানালেন শতভাগ ফিটনেস ফিরে পাওয়ার জন্য লড়ছেন তিনি। আরও জানালেন, ভুটানের বিপক্ষে ম্যাচ নিয়ে নিজের দুর্ভাবনার কথা।
  • ভুটানে ‘বুদ্ধিদ্বীপ্ত’ ফুটবলের আশা সেইন্টফিটের
    ভুটানের বিপক্ষে প্লে-অফের ফিরতি লেগের ম্যাচের ভেন্যুর উচ্চতা দুর্ভাবনায় ফেলে দিয়েছে টম সেইন্টফিটকে। বাংলাদেশ কোচের আশা, উচ্চতার কারণে পরিস্থিতি বুঝে বুদ্ধিদ্বীপ্ত ফুটবল খেলবে তার শিষ্যরা।
  • স্ট্রাইকারের খোঁজে বাংলাদেশ কোচ
    বরাবরের মতো চলতি প্রিমিয়ার লিগেও ওয়েডসেন-জুনাপিওদের সঙ্গে সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াইয়ে পেরে উঠছে না রনি-জীবনরা। ভুটানের বিপক্ষে ফিরতে লেগের ম্যাচ সামনে রেখে তাই স্ট্রাইকিং সমস্যার সমাধান খুঁজছেন জাতীয় দলের কোচ টম সেইন্টফিট।
  • অবসর ভেঙে ফেরার ইচ্ছা মামুনুলের
    গত ৫ সেপ্টেম্বর হঠাৎই জাতীয় দলকে বিদায় বলে দেওয়া মামুনুল ইসলাম অবসর ভেঙে ফিরতে চান। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে চট্টগ্রাম আবাহনীর এই মিডফিল্ডার জানান, কোচ ও বাফুফে চাইলে ফিরবেন তিনি।
  • আরও আন্তর্জাতিক ম্যাচ নিশ্চিত বাংলাদেশের
    প্লে-অফে ভুটানকে হারিয়ে এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বে উঠলে বাংলাদেশের আন্তর্জাতিক ম্যাচের সংখ্যা বাড়বে। সেটা না হলেও অবশ্য সুযোগ থাকবে আন্তর্জাতিক পর্যায়ে আরও ম্যাচ খেলার। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের জন্য সে সুযোগ হয়ে এসেছে এএফসি সলিডরিটি কাপ।
  • ভুটানকেও হারাতে পারল না বাংলাদেশ
    নিজেদের মাঠে দুর্বল ভুটানকেও হারাতে পারল না বাংলাদেশ। এএফসি কাপের বাছাইপর্বে ওঠার প্লে-অফের প্রথম পর্বে সফরকারী দলের সঙ্গে গোলশূন্য ড্র করেছে সেইন্টফিটের শিষ্যরা।
  • ‘ভুটান ম্যাচে সবাই যেন সেরাটা দেয়’
    গত ডিসেম্বরে গায়ে উঠল জাতীয় দলের জার্সি। বছর ঘুরতে না ঘুরতেই আশরাফুল ইসলাম রানার বাহুতে অধিনায়কের বন্ধনী। তাও আবার এমন সময়ে, যখন মালদ্বীপের কাছে প্রীতি ম্যাচে ৫-০ গোলের ভরাডুবি, নিয়মিত অধিনায়ক মামুনুল ইসলামের জাতীয় দলকে বিদায় বলে দেওয়া, সামনে ভুটানের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচ। প্রতিকূল পরিস্থিতিতে সাহস হারাচ্ছেন না রানা। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় নতুন অধিনায়ক জানালেন, ভুটানকে হারানোই তার প্রথম লক্ষ্য।
  • বাংলাদেশ দলে তরুণদের আধিপত্য
    ভুটান ম্যাচের দলে নেই জানতে পেরে নিয়মিত অধিনায়ক মামুনুল ইসলাম আগেই জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছিলেন। পরে এশিয়ান কাপের বাছাই পর্বের প্লে-অফের ম্যাচ সামনে রেখে কোচ টম সেইন্টফিটের ঘোষণা করা আনুষ্ঠানিক দলে ঠাঁই হয়নি অভিজ্ঞ আরও চার জনের। ভুটানের বিপক্ষে প্রথম লেগের ম্যাচের দলে প্রাধান্য তরুণদের।
  • অবসরের ঘোষণা মামুনুলের
    হঠাৎ করেই জাতীয় দলকে বিদায় বলে দিয়েছেন মামুনুল ইসলাম। নির্ভরযোগ্য এই মিডফিল্ডার জানিয়েছেন, ভুটানের বিপক্ষে ম্যাচে দলে জায়গা না পাওয়ায় অপমানিত বোধ করেছেন তিনি।
  • মালদ্বীপে বাংলাদেশের ভরাডুবি অনুপ্রেরণা ভুটানের
    এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বে ওঠার প্লে-অফ ম্যাচ খেলতে ঢাকা নেমে নিবিড় অনুশীলন শুরু করে দিয়েছে ভুটান। প্রস্তুতির ফাঁকে দলটি খোঁজ রেখেছে মালদ্বীপে বাংলাদেশের খেলতে যাওয়া প্রীতি ম্যাচের দিকেও। টম সেইন্টফিটের দলের ভরাডুবির প্রসঙ্গ টেনে ভুটান কোচ সাংবাদিকদের জানালেন, মালের ওই ম্যাচটি থেকে অনুপ্রেরণা নিচ্ছে তার দল।
  • মালদ্বীপের সঙ্গে ড্র করতে পারলেই খুশি সেইন্টফিট
    গত দুই ম্যাচে মালদ্বীপের কাছে বাংলাদেশের হার ৩-১ ব্যবধানে। বাস্তবতা জেনে বাংলাদেশ কোচ টম সেইন্টফিট জয়ের আশা করছেন না। এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বে ওঠার প্লে-অফ ম্যাচের আগের প্রস্তুতি ম্যাচে তাই ড্র করতে পারলেই খুশি থাকবেন বলে জানিয়েছেন বাংলাদেশ কোচ।
  • মালদ্বীপ ম্যাচের বাংলাদেশ দলে চার নতুন মুখ
    চোটের কারণে আগেই ছিটকে পড়েছেন অধিনায়ক মামুনুল ইসলাম। কার্ডের খাড়ায় কাঁটা পড়েছেন জামাল ভূইয়া। জুয়েল রানা, আতিকুর রহমান মিশু, আমিনুর রহমান সজীবের ঠাঁই মেলেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের দেওয়া মালদ্বীপ ম্যাচের দলে। আগামী বুধবার মালদ্বীপের পথে রওনা দিতে যাওয়া বাংলাদেশ দলে নতুন মুখ চার জন।
  • হেমন্ত, ফাহাদকে ডাকলেন সেইন্টফিট
    আবাহনী লিমিটেডের ‍দুই মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদ ও হেমন্ত ভিনসেন্ট বিশ্বাসকে ক্যাম্পে ডেকেছেন জাতীয় দলের কোচ টম সেইন্টফিট।
  • দুই মাসের জন্য মামুনুলদের কোচ সেইন্টফিট
    মৌখিক সম্মতি দিয়ে কাজ শুরু করা টম সেইন্টফিটের সঙ্গে দুই মাসের জন্য চুক্তি করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এশিয়ান কাপের বাছাই পর্বে ওঠার প্লে-অফে ভুটানের বিপক্ষে ২ ম্যাচের জন্য আপাতত বেলজিয়ামের এই কোচকে দায়িত্ব দিয়েছে ঘরোয়া ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।