• রিয়ালের সঙ্গে হিসাব চুকাতে চান সালাহ
    সামনে যখন আরেকটি চ্যাম্পিয়ন্স লিগ জেতার হাতছানি তখন উজ্জীবিত হতে বাড়তি রসদের প্রয়োজন নেই। তবে প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ বলেই মোহামেদ সালাহর জন্য বিষয়টা একটু ভিন্ন। এই ক্লাবটির বিপক্ষে চার বছর আগের আসরের ফাইনালে তার যে রয়েছে এক দুঃসহ অভিজ্ঞতা। প্যারিসের ফাইনালে স্প্যানিশ দলটিকে হারিয়ে সেই কষ্টে প্রলেপ দিতে দৃঢ় প্রতিজ্ঞ লিভারপুল ফরোয়ার্ড।
  • রিয়ালের বিপক্ষে ইতিহাস গড়েই ভবিষ্যৎ নিয়ে ভাববেন মিনামিনো
    আসছে দলবদলে লিভারপুল ছাড়তে পারেন তাকুমি মিনামিনো, শোনা যাচ্ছে এমন গুঞ্জন। তবে এই মিডফিল্ডার এখন বিভোর জাপানের প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলার সম্ভাবনায়। বললেন, ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আপাতত ভাবছেন না তিনি।
  • 'ঘটনাচক্রে ফাইনালে আসিনি, লিভারপুলের জন‍্য রিয়াল প্রস্তুত'
    নকআউট পর্বের শুরু থেকে রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠে আসার পথটা দারুণ সব প্রত্যাবর্তনের গল্পে ভরা। পিএসজি, চেলসি ও ম্যানচেস্টার সিটির মতো দলগুলোর বিপক্ষে প্রতিটি ধাপে হারতে হারতে শেষ মূহূর্তে জয় পেয়েছে রিয়াল। তাই কারো কারো মত, ভাগ্যের জোরেই তারা এতদূর আসতে পেরেছে। মার্কো আসেনসিও তা মানতে নারাজ। বললেন, ভাগ্যের জোরে নয়, নিজেদের সামর্থ্য দিয়েই শিরোপার লড়াইয়ে আছেন তারা।
  • শরনার্থীদের সাহায্যে নিলামে উঠবে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের বল
    অসহায়দের সাহায্যে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের বলটি নিলামে তোলার সিদ্ধান্ত হয়েছে। নিলাম থেকে প্রাপ্য অর্থ দেওয়া হবে জাতিসংঘের শরণার্থী সংস্থায়।
  • ‘কাজ এখনও শেষ হয়নি’ রিয়াল ম্যাচের আগে সালাহ
    ঘনিয়ে আসছে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের দিনক্ষণ, বাড়ছে উত্তেজনা। সেই উত্তেজনায় এবার বাড়তি জ্বালানি দিলেন লিভারপুল ফরোয়ার্ড মোহামেদ সালাহ। প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদকে বলতে গেলে হুমকিই দিয়ে রাখলেন মিশরীয় তারকা।
  • নিবেদন আর প্রেরণা দিয়ে ফাইনাল জেতা যাবে না: আনচেলত্তি
    চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বে অবিশ্বাস্য সব প্রত্যাবর্তনের গল্প লিখলেও দলের সামগ্রিক পারফরম্যান্সে খুশি হতে পারছেন না রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। খেলোয়াড়দের নিবেদন নিয়ে অবশ্য কোনো প্রশ্ন নেই। তবে ফাইনাল জিততে শিষ্যদের কাছে আরও বেশি কিছু চান বর্ষীয়ান এই কোচ।
  • রিয়ালের বিপক্ষে সেই হার এখনও পোড়ায় মেসিকে
    দল পুনরুদ্ধার করেছে লিগ ওয়ানের শ্রেষ্ঠত্ব। নতুন ক্লাবে প্রথম মৌসুমেই পেয়েছেন লিগ শিরোপা জয়ের স্বাদ। তবে চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে অনেকটা সময় আধিপত্য করেও হেরে যাওয়ার কষ্টটা ভুলতে পারছেন না পিএসজি তারকা লিওনেল মেসি।
  • কোয়াড্রপল জয়ের আশায় সালাহ, ‘চাপ নেই’ বলছেন ক্লপ
    মৌসুমে এরই মধ্যে ঘরে উঠেছে দুটি শিরোপা। সামনে হাতছানি আরও দুটির। কোয়াড্রপলের অবিশ্বাস্য সম্ভাবনাকে সম্ভব করে তুলতে ভাগ্যকে এখন সবচেয়ে বেশি প্রয়োজন তাদের। প্রিমিয়ার লিগে নিজেদের কাজ ঠিকঠাক মতো করার পাশাপাশি কামনা করতে হবে ম্যানচেস্টার সিটির হোঁচটের। এরপর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে হারাতে হবে রিয়াল মাদ্রিদকে। ভীষণ কঠিন পথ, তবে আশা ছাড়ছেন না লিভারপুল স্ট্রাইকার মোহামেদ সালাহ।
  • ফাইনালের একাদশ ঠিক করে ফেলেছেন আনচেলত্তি
    চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের এখনও বাকি এক সপ্তাহের বেশি। মাঝে লা লিগায় ম্যাচও আছে একটি। তবে মূল ভাবনায় স্বাভাবিকভাবেই এখন ইউরোপ সেরার মঞ্চ। এমনকি ম্যাচটির জন্য এরই মধ্যে একাদশও নাকি চূড়ান্ত করে ফেলেছেন রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি।
  • ‘ম‍্যান সিটির বিপক্ষে ফেরা ছিল সবচেয়ে কঠিন, পিএসজি ম‍্যাচ ছিল সবচেয়ে মজার’
    রিয়াল মাদ্রিদের অবিচ্ছেদ‍্য এক অংশ হয়ে উঠেছেন লুকা মদ্রিচ। বয়স যত বাড়ছে, তত যেন বাড়ছে তার কার্যকারিতা। উপহার দিচ্ছেন জাদুকরী মুহূর্ত। এবারের চ‍্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বে রিয়াল মাদ্রিদের দুর্দান্ত সব প্রত‍্যাবর্তনের গল্পের নায়কদের একজন তিনি।
  • রিয়াল নয়, লিভারপুলের ‘সমর্থক’ রোনালদিনিয়ো
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ঘিরে উত্তাপ এখনো বারুদে রূপ নেয়নি ঠিক, কিন্তু রোমাঞ্চের দোলা তো আছেই। রিয়াল মাদ্রিদ ও লিভারপুল সমর্থকদের বাইরের ফুটবলপ্রেমীরাও দু’ভাগ হতে শুরু করেছে। এই যেমন রোনালদিনিয়ো বেছে নিয়েছেন একটা পক্ষ। বার্সেলোনাকে হৃদয়ে লালন করার কারণেই ব্রাজিলিয়ান কিংবদন্তির চাওয়া, রিয়াল নয় যেন ইংলিশ ক্লাবটির হাতে ওঠে ইউরোপ সেরার ট্রফি।
  • ফাইনালে যে ফরমেশনে খেলবে রিয়াল
    শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় রিয়াল মাদ্রিদের জন্য লা লিগার ম্যাচগুলো এখন চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের প্রস্তুতির মঞ্চ। যে মঞ্চে দলের সবাইকে ঘুরিয়ে-ফিরিয়ে খেলাচ্ছেন কোচ কার্লো আনচেলত্তি। লক্ষ্য, ইউরোপ সেরার লড়াইয়ের জন্য সেরা দল বেছে নেওয়া। ইতালিয়ান কোচ অবশ্য এরই মধ্যে ফরমেশন কেমন হবে, তা চূড়ান্ত করে ফেলেছেন। কাদের কীভাবে খেলাবেন, সেই ভাবনাও অনেকটা গুছিয়ে নিয়েছেন তিনি।
  • মাইলফলক ছুঁয়ে সিমেওনে বললেন, 'ভাগ্যবান'
    আতলেতিকা মাদ্রিদের কোচ হিসেবে ১১ বছরের লম্বা ক্যারিয়ার দিয়েগো সিমেওনের। দীর্ঘ এই পথযাত্রায় তার হাত ধরে ক্লাবটি পেয়েছে দারুণ কিছু সাফল্য। মাদ্রিদের ক্লাবটির ডাগআউটে ৪০০ ম্যাচের মাইলফলক স্পর্শ করে খেলোয়াড়দের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন এই আর্জেন্টাইন।
  • হতাশা ভুলে জেগে উঠবে সিটি, আশায় কোচ
    কিছু দুঃখ ভোলা যায় না সহজে। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের ক্ষত শুকাতে ম্যানচেস্টার সিটির তাই খানিকটা সময় লাগবে। কিন্তু দ্রুতই যে আবার জেগেও উঠতে হবে দলটিকে। নজর দিতে হবে প্রিমিয়ার লিগে, সেখানে লিভারপুলের সঙ্গে শিরোপার দ্বৈরথ তাদের।
  • আমরা সেরাটা খেলতে পারিনি: গুয়ার্দিওলা
    এত কাছে, তবু এত দূর! ম্যানচেস্টার সিটির সঙ্গে কথাটা যেন খুব যায়। ম্যাচের ৮৯ মিনিট পর্যন্ত এগিয়ে দুই গোলের ব্যবধানে, তাদের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠা মনে হচ্ছিল স্রেফ সময়ের ব্যাপার। কিন্তু পরপর দুই মিনিটে দুটি, পরে আরেকটি গোল হজম করে ইংলিশ দলটিকে বিদায় নিতে হয়েছে বেদনা সঙ্গী করে। দলটির কোচ পেপ গুয়ার্দিওলা নির্দ্বিধায় মেনে নিয়েছেন তাদের ব্যর্থতা।   
  • রূপকথার প্রত্যাবর্তনে সিটিকে হারিয়ে ফাইনালে রিয়াল
    চোখ রাঙাচ্ছিল আরেকটি পরাজয়। ঘনিয়ে আসছিল বিদায়ের ক্ষণ। তবে এই রিয়াল মাদ্রিদ তো শেষের আগে শেষ হওয়ার নয়! শেষ মুহূর্তে পরপর দুই মিনিটে দুই গোল করে দলের আশা বাঁচিয়ে রাখলেন রদ্রিগো। খেলা গড়াল অতিরিক্ত সময়ে। সেখানে জালের দেখা পেলেন করিম বেনজেমা। চেনা আঙিনায় আরেকটি প্রত্যাবর্তনের অসাধারণ গল্প লিখে, ম্যানচেস্টার সিটির আশা গুঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল কার্লো আনচেলত্তির দল।
  • ভিয়ারিয়ালের আশা মাড়িয়ে ফাইনালে লিভারপুল
    প্রথম লেগের দুই গোলের ঘাটতি পুষিয়ে পরের ধাপে যেতে ভিয়ারিয়ালকে করে দেখাতে হতো দারুণ কিছু। প্রথমার্ধে উজ্জীবিত ফুটবলে লিভারপুলকে কোণঠাসা করে দুই লেগ মিলিয়ে সমতা টেনে আশাও জাগাল স্প্যানিশ দলটি, কিন্তু বিরতির পর খেই হারিয়ে ফেলল তারা। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল ইয়ুর্গেন ক্লপের দল।
  • বের্নাবেউ বলেই বেশি আত্মবিশ্বাসী আনচেলত্তি
    সেমি-ফাইনালের প্রথম লেগে দল হেরেছে। তবে এরপরও ম্যানচেস্টার সিটিকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলার ব্যাপারে আত্মবিশ্বাসের কমতি নেই রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তির। কদিন আগেই লিগ শিরোপা ঘরে তুলেছে তারা। তার উপর ফিরতি লেগের লড়াইটা হবে ঘরের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে। তাই ইউরোপ সেরার মঞ্চে আরও একটি প্রত্যাবর্তনের গল্প লিখতে তৈরি স্পেনের সফলতম দলটি।
  • ‘লিভারপুলের জন‍্য প্রতিটি ম্যাচই এখন ফাইনাল’
    কদিন আগেও মৌসুমে চার শিরোপা জয়ের আলোচনায় যোগ দিতে চাইছিলেন না লিভারপুলের কেউ। দলটির জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ তো বলেই দিয়েছিলেন, এটা বাস্তবসম্মত লক্ষ্য নয়। তবে মৌসুমের শেষ ভাগে এসে প্রেক্ষাপট বদলেছে। ইংল্যান্ডের প্রথম দল হিসেবে ‘কোয়াড্রপল’ জয়ের হাতছানিতে এখন চাপ অনুভব করছে লিভারপুল। ডিফেন্ডার ট্রেন্ট আলেকজান্ডার-আরনল্ড যেমন বলছেন, প্রতিটি ম‍্যাচই এখন তাদের কাছে শিরোপা নির্ধারক।
  • ভিয়ারিয়ালের মাঠে যেকোনো কিছুর জন্য প্রস্তুত লিভারপুল
    প্রথম লেগে জয়ের পরই ইয়ুর্গেন ক্লপ বলেছিলেন, অর্ধেক কাজ শেষ হলো কেবল। ভিয়ারিয়ালের বিপক্ষে ফিরতি লড়াইয়ের আগেও একই কথার পুনরাবৃত্তি লিভারপুল কোচের কণ্ঠে। চলতি চ্যাম্পিয়ন্স লিগে একের পর এক চমক উপহার দেওয়া স্প্যানিশ দলটিকে নিয়ে বেশ সতর্ক এই জার্মান। ফাইনালে ওঠার লড়াইয়ে ঘরের মাঠের ফল মাথায়ই রাখতে চান না তিনি। একই সঙ্গে দলের প্রতি তার বার্তা- তৈরি থাকতে হবে যেকোনো কিছুর জন্য।
  • লিভারপুলকে হারাতে ভিয়ারিয়ালের অনুপ্রেরণা বায়ার্ন ম‍্যাচ
    প্রথম লেগে হারতে হয়েছে দুই গোলের ব্যবধানে। ফিরতি লেগে ভিয়ারিয়ালের জন্য কাজটা তাই কঠিন। তবে ফেভারিট লিভারপুলকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে যাওয়ার ভালো সুযোগ দেখছেন দলটির কোচ উনাই এমেরি। ডিফেন্ডার পাও তরেস অনুপ্রেরণা খুঁজে পাচ্ছেন বায়ার্ন মিউনিখকে হারানো ম্যাচ থেকে। লড়াইটি যে তাদের চেনা আঙিনায়!     
  • ক্লপের চোখে মানে 'ওয়ার্ল্ড ক্লাস'
    আক্রমণে যে কোনো পজিশনে সমান পারদর্শী তিনি। দুর্দান্ত গতি, স্কিল দিয়ে মুহূর্তেই গুঁড়িয়ে দিতে পারেন প্রতিপক্ষের রক্ষণ। সব দিক বিচারে দারুণ প্যাকেজ সাদিও মানেকে নিয়ে মুগ্ধতার শেষ নেই লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের। তার মতে, বিশ্বমানের এই ফরোয়ার্ড ভালোভাবেই থাকবেন ব্যালন ডি’অরের বিবেচনায়।
  • ২-০ গোলে জিতে ক্লপ বলছেন, ‘কেবল হাফ-টাইম’
    প্রথম লেগের পর বলা যায়, ফাইনালের পথে অনেকটুকু্ই এগিয়ে গেছে লিভারপুল। তবে ইয়ুর্গেন ক্লপের কাছে শেষের আগে শেষ নয় কিছুই। ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়ে লিভারপুল কোচ বলছেন, কেবল অর্ধেক পথ পেরিয়েছেন তারা।
  • ভিয়ারিয়ালের দেয়াল ভেঙে ফাইনালের পথে লিভারপুল
    নকআউট পর্বের প্রথম দুই রাউন্ডে আসরের সবচেয়ে বড় দুটি অঘটনের জন্ম দেওয়া ভিয়ারিয়াল প্রথম ৪৫ মিনিটে দারুণ প্রতিরোধ গড়ল। লিভারপুলের আক্রমণের তোড়ে পরে অবশ্য ভেঙে গেল তাদের সব বাধা। দুই মিনিটের দুই গোলে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের পথে এগিয়ে গেল ইয়ুর্গেন ক্লপের দল।
  • সেমির ফিরতি লেগে ‘অবশ্যই' খেলবেন কাসেমিরো
    ম্যানচেস্টার সিটির বিপক্ষে নাটকীয়তায় ভরা ৯০ মিনিটের লড়াইয়ে রক্ষণের পাশাপাশি মাঝমাঠেও ভুগতে দেখা গেছে রিয়াল মাদ্রিদকে। ফুটে ওঠে কাসেমিরোর শূন্যতা। ফিরতি লেগে সেই ঘাটতি থাকবে না বলে নিশ্চিত করলেন কোচ কার্লো আনচেলত্তি।
  • স্বপ্নযাত্রায় এবার লিভারপুলকে হারাতে মরিয়া ভিয়ারিয়াল
    এবারের চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বড় চমকের নাম ভিয়ারিয়াল। ইউভেন্তুস ও বায়ার্ন মিউনিখের মতো দলকে ছিটকে দিয়ে সেমি-ফাইনালে উঠে এসেছে দলটি। তাদের সামনে এবার লিভারপুল। পারবে কি তারা আরেকটি চমক উপহার দিতে? স্প্যানিশ ক্লাবটির অবশ্য আত্মবিশ্বাসের কমতি নেই। প্রতিপক্ষ যেই হোক, সব বাধা মাড়িয়ে সামনে এগিয়ে যেতে মরিয়া তারা।
  • চার গোলের গর্ব আর তিন গোলের আক্ষেপ সিটি কোচের
    ম্যাচের শুরু থেকেই একের পর আক্রমণ। শুরুর দিকেই দুটি গোল। রিয়াল মাদ্রিদকে কোণঠাসা করে রাখা। ম্যাচজুড়ে আক্রমণের পসরা মেলে ধরা। উত্তেজনার অনেক মোড় পেরিয়ে শেষ পর্যন্ত জয়। সব মিলিয়ে ম্যানচেস্টার সিটির পারফরম্যান্সে তৃপ্তির উপকরণ আছে বেশ। কোচ পেপ গুয়ার্দিওলা যথেষ্টই খুশি দলের খেলায়। তবে মনের কোণে তার হতাশাও উঁকি দিচ্ছে একটু, গোল যে হজম করতে হলো তিনটি!
  • ঘরের মাঠের জাদুর ছোঁয়ায় ফাইনাল খেলার আশায় রিয়াল
    দুই লেগের লড়াইয়ে এক লেগ শেষ। দল হেরে গেছে ৪-৩ গোলে। অথচ ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে করিম বেনজেমা বলছেন, ‘খেলা মাত্র শুরু…!’ তা অবশ্য তিনি বলতেই পারেন। চ্যাম্পিয়ন্স লিগে এবার রিয়াল মাদ্রিদ ঘুরে দাঁড়ানোর অবিস্মরণীয় সব আখ্যান রচনা করেছে তো নিজেদের মাঠেই। সেমি-ফাইনালেও ঘরের দর্শকের প্রেরণায় দ্বিতীয় লেগে দারুণ কিছু করে ফাইনাল খেলবে দল, বিশ্বাস করিম বেনজেমা ও কার্লো আনচেলত্তির।
  • ‘ভাই’ বেনজেমার জন্য ব্যালন ডি’অর চান ভিনিসিউস
    উত্তেজনাপূর্ণ ম্যাচের সবচেয়ে ঐন্দ্রজালিক মুহূর্তটি সম্ভবত উপহার দিয়েছেন ভিনিসিউস জুনিয়র। একক নৈপূন্যের অনুপম প্রদর্শনীতে করেছেন নান্দনিক এক গোল। তবে তিনি নিজে মোহাবিষ্ট হয়ে আছেন করিম বেনজেমার পারফরম্যান্সে। রিয়াল মাদ্রিদ সতীর্থের প্রশংসায় যেন ভাষা খুঁজে পাচ্ছেন না এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। ভিনিসিউসের আশা, লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার পাশাপাশি এবার ব্যালন ডি’অরও জিতবেন বেনজেমা।
  • ৭ গোলের রোমাঞ্চে সিটির কাছে রিয়ালের হার
    দেড় মিনিটের মাথায় গোল! ম্যানচেস্টার সিটির দারুণ শুরু। ১১ মিনিটে স্কোরলাইন ২-০, রিয়াল মাদ্রিদের বিপক্ষে এমন কিছু কি কল্পনাও করেছিল ইংলিশ দলটি? প্রবল চাপের মুখে কোণঠাসা হয়ে পড়া দলকে আরও একবার পথ দেখালেন করিম বেনজেমা। অসাধারণ নৈপুণ্যে জালে বল পাঠালেন ভিনিসিউস জুনিয়র। তবে ম্যানচেস্টার সিটির আগ্রাসী ও অসাধারণ ফুটবলের সামনে সেগুলো কেবলই ব্যবধান কমাল।
  • ভিয়ারিয়ালকে ‘হালকাভাবে নেওয়ার ভুল’ করবে না লিভারপুল
    চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে লিভারপুলের উঠে আসা অনেকটা প্রত্যাশিতই। তবে তাদের প্রতিপক্ষ ভিয়ারিয়াল এই পর্যায়ে এসেছে একের পর এক চমক দেখিয়ে। উজ্জীবিত ফুটবলে তারা বিদায় করে দিয়েছে ইউভেন্তুস ও বায়ার্ন মিউনিখের মতো দলকে। স্প্যানিশ দলটির খেলায় মুগ্ধ লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। আর ক্লাবটির সামর্থ্য সম্পর্কে অবগত থাকায় তাদের হালকাভাবে নিতে নারাজ এই জার্মান কোচ।
  • চ্যাম্পিয়ন্স লিগ জিতে ‘অবিশ্বাস্য অনুভূতি’ ফেরাতে চান সালাহ
    মৌসুমে চার বড় শিরোপার সবগুলি জয়ের দৌড়ে দল আছে ভালোভাবে। মোহামেদ সালাহ নিজেও আছেন ছন্দে। লিভারপুলের এই ফরোয়ার্ডের লক্ষ্যও অনেক বড়। আবারও জিততে চান চ্যাম্পিয়ন্স লিগ। তিন বছর আগে ইউরোপ সেরার ট্রফি জয়ের উদযাপন, অনুভূতিগুলি যে এখনও প্রবলভাবে নাড়া দেয় তাকে।  
  • রিয়ালের ‘বেঞ্জামিন বাটন’ মদ্রিচ
    বয়স তার ৩৬। ফুটবলের হিসাবে তিনি ‘বুড়োদের’ কাতারে। বয়সের ভারে খেলার ধার কমার কথা, কিন্তু লুকা মদ্রিচ আর ‘বেঞ্জামিন বাটন’ মুভির গল্প যেন এক সুঁতোয় গাঁথা। সিনেমাটির নায়ক ব্র্যাড পিটের মতো ক্রোয়াট মিডফিল্ডারেরও যেন বয়সের সঙ্গে তারুণ্য বাড়ছে। অভিজ্ঞতার সঙ্গে বাড়ছে ধারও। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ম্যানচেস্টার সিটির বিপক্ষে রিয়াল মাদ্রিদের লড়াই শুরুর আগে ইংলিশ শিবিরে তাই বড় দুর্ভাবনার জায়গা মদ্রিচকে সামলানো।
  • ‘শত্রু’ ভিনিসিউসের জন্য জেসুসের শুভকামনা
    রিয়াল মাদ্রিদের জার্সিতে প্রথম তিন বছরের বিবর্ণতা ঝেড়ে ফেলে চলতি মৌসুমের শুরু থেকে যেন নতুন রূপে ধরা দিয়েছেন ভিনিসিউস জুনিয়র। দুর্দান্ত সব পারফরম্যান্সে দলকে নিয়ে ছুটে চলেছেন তিনি। জাতীয় দল সতীর্থের এমন উন্নতিতে দারুণ খুশি গাব্রিয়েল জেসুস। জানালেন শুভকামনাও। তবে ক্লাব ফুটবলের পরিচয় তাদেরকে মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে। তাই অন্তত আসছে লড়াইয়ে ভিনিসিউসকে সেরা ছন্দে দেখতে চান না ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার জেসুস।
  • রিয়ালের ইতিহাস ভুলে লড়তে চান গুয়ার্দিওলা
    চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদ এবারের আসরেও রয়েছে দারুণ ছন্দে। তারকা সমৃদ্ধ পিএসজি ও শিরোপাধারী চেলসিকে হারিয়ে জায়গা করে নিয়েছে সেমি-ফাইনালে। শেষ চারে ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ অর্জনে ঠাসা ক্লাবটি। তাদের সঙ্গে লড়াইয়ের আগে দলটির অতীত নিয়ে ভাবতে চান না প্রিমিয়ার লিগের ক্লাবটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • রিয়ালের বিপক্ষে সিটিকে এগিয়ে রাখছেন তেভেস
    একদল চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে ইতিহাসের সর্বোচ্চ ১৩ বার। আরেক দলের এই প্রতিযোগিতায় এখনও চ্যাম্পিয়নই হতে পারেনি। তবে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির ম্যাচের আগে কার্লোস তেভেসের চোখে ফেভারিট প্রিমিয়ার লিগের দলটিই।
  • সিটির সময় নষ্ট করা প্রসঙ্গে নিশ্চুপ সিমেওনে
    প্রথম লেগের পুরোটা সময় খোলসবন্দি হয়ে কাটিয়ে দেওয়া আতলেতিকো মাদ্রিদ ঘরের মাঠেও প্রথমার্ধে ছিল অনেকটাই রক্ষণাত্মক। বিরতির পর খেলা শুরু হতেই গোল পেতে মরিয়া হয়ে ওঠে তারা। প্রবল চাপের মুখে শেষ দিকে ম্যানচেস্টার সিটির খেলোয়াড়দের সময় নষ্ট করার প্রবণতা ছিল দৃশ্যমান। ম্যাচ শেষে সে প্রসঙ্গে অবশ্য সরাসরি কিছু বললেন না স্প্যানিশ ক্লাবটির কোচ দিয়েগো সিমেওনে।
  • ‘কিং অব দা কাপ’ এমেরির মোকাবেলায় সতর্ক ক্লপ
    কোচ হিসেবে ইউরোপা লিগ জিতেছেন চার বার। অর্জনের তালিকায় রয়েছে আরও বেশ কিছু শিরোপা। উনাই এমেরি মানেই যেন সাফল্যের নিশ্চয়তা। চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনালের লড়াইকে সামনে রেখে ভিয়ারিয়াল কোচকে প্রশংসায় ভাসিয়েছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। তার চোখে এমেরি হলেন শিরোপার রাজা।
  • আতলেতিকোর সমালোচনা করিনি: গুয়ার্দিওলা 
    দ্বিতীয় লেগের দ্বিতীয় অর্ধে গোল পেতে মরিয়া হয়ে উঠলেও দুই লেগের বাকি সময়ে একরকম খোলসবন্দিই ছিল আতলেতিকো মাদ্রিদ। তাদের খেলার ধরন নিয়ে হয়েছিল তীব্র সমালোচনা। অনুযোগ ছিল ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলার কন্ঠেও। লড়াই শেষে অবশ্য বললেন, প্রতিপক্ষের খেলার সমালোচনা করেননি তিনি।
  • মরিয়া আতলেতিকোকে বিদায় করে সেমি-ফাইনালে সিটি
    চেনা আঙিনায় ফিরেও নিজেদের উজ্জীবিত করতে যেন একটু বেশিই দেরি করে ফেলল আতলেতিকো মাদ্রিদ। খোলস ভেঙে বেরিয়ে দ্বিতীয়ার্ধে করতে থাকল একের পর এক আক্রমণ। হয়তো বিপদ বুঝে রক্ষণে মনোযোগী হলো ম্যানচেস্টার সিটি। জাল অক্ষত রেখে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠে গেল পেপ গুয়ার্দিওলার দল।
  • অ্যানফিল্ডে ড্র করে শেষ চারে লিভারপুল
    প্রতিপক্ষের মাঠে বড় জয়ে অর্ধেক কাজ সেরে রেখেছিল লিভারপুল। ফিরতি পর্বে তাদের বিপক্ষে দারুণ লড়াই করল বেনফিকা, কিন্তু শেষ রক্ষা হলো না। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠে গেল ইয়ুর্গেন ক্লপের দল।
  • বায়ার্নের কানকে এমেরির পাল্টা জবাব
    ঘরের মাঠে উজ্জীবিত পারফরম্যান্সে জয়ের পর জায়ান্টদের মাঠে গিয়ে ড্র করল ভিয়ারিয়াল। তাতেই ঘটে গেল এবারের চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে বড় অঘটন। সব সমীকরণ, সম্ভাবনা উল্টে দিয়ে কোয়ার্টার-ফাইনালেই বায়ার্ন মিউনিখকে থামিয়ে দিল ভিয়ারিয়াল। অনেকের মতে, ভিয়ারিয়াল অসাধ্য সাধন করেছে। তবে প্রতিপক্ষকে যথাযথ কৃতিত্ব দিতে যেন রাজি নয় জার্মান চ্যাম্পিয়নদের প্রধান নির্বাহী অলিভার কান। তার বিতর্কিত মন্তব্য শুনে পাল্টা খোঁচা দিলেন স্প্যানিশ ক্লাবটির কোচ উনাই এমেরি।
  • ‘ওপরে থুতু ছুঁড়লে নিজের মুখেই পড়ে’, নাগেলসমানকে ভিয়ারিয়াল অধিনায়ক
    চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পর ইউলিয়ান নাগেলসমানকে এক হাত নিয়েছেন ভিয়ারিয়াল অধিনায়ক দানি পারেহো। বায়ার্ন মিউনিখ কোচের মন্তব্য তাদের প্রতি সম্মানজনক ছিল না বলে মনে করছেন তিনি।
  • সেমির প্রতিপক্ষ নিয়ে ভাবছে না রিয়াল
    তারকাসমৃদ্ধ পিএসজির পর শিরোপাধারী চেলসি-নকআউট পর্বের প্রথম দুই ধাপে শক্তিশালী এই দুই দলকে হারিয়ে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছে রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার পথে তাদের সামনে অপেক্ষা করছে আতলেতিকো মাদ্রিদ কিংবা ম্যানচেস্টার সিটির চ্যালেঞ্জ। সেসব নিয়ে অবশ্য একেবারেই ভাবছেন না লুকা মদ্রিচ। রিয়াল মিডফিল্ডারের মতে, শিরোপা জিততে হলে তো সব বাধাই টপকাতে হবে।
  • ‘আমার ক্যারিয়ারে সবচেয়ে বাজে তিনটি হারের একটি’
    টানা দশমবারের মতো বুন্ডেসলিগার শিরোপা জয়ের অভিযানে দারুণভাবে এগিয়ে চলেছে বায়ার্ন মিউনিখ। তবে এতে সন্তুষ্ট হতে পারছেন না দলটির কোচ ইউলিয়ান নাগেলসমান। চ্যাম্পিয়ন্স লিগের শেষ আট থেকে বিদায় নিয়ে ভীষণ হতাশ তিনি। এই জার্মান মনে করেন, বায়ার্নের মাপের একটি দলের জন্য কেবল লিগ জয়ই যথেষ্ট নয়।
  • মদ্রিচের কাছে এই হার মধুর!
    হেরে যাওয়া সবসময়ই হতাশাজনক। তবে ক্ষেত্রবিশেষে তা হতে পারে আনন্দেরও উপলক্ষ, যেমনটা অনুভব করছেন লুকা মদ্রিচ। চেলসির বিপক্ষে দ্বিতীয় লেগে হারলেও শেষ দিকে কোনোমতে ব্যবধান কমিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে পা রেখে উচ্ছ্বসিত রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার। তাইতো, ঘরের মাঠে হারের কষ্ট ছুঁতে পারছে না তাকে।
  • মহাকাব্যিক লড়াইয়ে চেলসিকে পেছনে ফেলে সেমিতে রিয়াল
    উত্থান-পতন, শঙ্কার দোলাচল, শিহরণ-রোমাঞ্চ; কমতি রইল না কোনো কিছুর। পরতে পরতে ছড়ালো উত্তেজনা। ‘হারানোর কিছু নেই’, যেন এ মন্ত্রে উজ্জীবিত হয়ে চেলসি বের্নাবেউয়ের সবুজ গালিচায় নিজেদের মেলে ধরল সর্বোচ্চ সেরা রূপে। প্রতিপক্ষকে কোণঠাসা করে একে একে জালে বল পাঠাল তিনবার। খাদের কিনারা থেকে দারুণভাবে ঘুরে দাঁড়াল রিয়াল মাদ্রিদ। অতিরিক্ত সময়ে ভিনিসিউস-বেনজেমা জুটিতে ভর করে উঠে গেল চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে।
  • বায়ার্নকে বিদায় করে শেষ চারে ভিয়ারিয়াল
    প্রথম লেগে এগিয়ে থাকার আত্মবিশ্বাস ছিল সঙ্গী। ফিরতি লড়াইয়ে অনেকটা সময় প্রতিপক্ষকে বেঁধে রাখল ভিয়ারিয়াল। সেই দেয়াল ভেঙে বায়ার্ন মিউনিখকে পথ দেখালেন রবের্ত লেভানদোভস্কি, কিন্তু শেষ রক্ষা হলো না। শেষ দিকের গোলে জার্মান চ্যাম্পিয়নদের আশা গুঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠল স্প্যানিশ দলটি।
  • অন্যকে সন্তুষ্ট করতে ‘পরিচয় বদলাবে না’ আতলেতিকো
    অনেক আগে থেকেই রক্ষণাত্মক কৌশলে খেলে থাকে আতলেতিকো মাদ্রিদ। দিয়েগো সিমেওনে দায়িত্ব নেওয়ার পর গত ১১ বছরে তা আরও পোক্ত হয়েছে। ম্যানচেস্টার সিটির বিপক্ষে আক্রমণ না করে ৯০ মিনিট জুড়ে কেবল রক্ষণ সামলে তীব্র সমালোচনার মুখে পড়ে দলটি। তবে বিশেষজ্ঞদের সন্তুষ্ট করতে নিজেদের খেলার ধরন পাল্টানোর কোনো ইচ্ছা নেই সিমেওনের।
  • ‘আমরা এমন দল হতে চাই, যেন কেউ খেলতে না চায়’
    মৌসুমে চার বড় শিরোপার সবগুলো জয়ের পথে বেশ ভালোভাবেই ছুটছে লিভারপুল। তবে খেলোয়াড়দের কাছে ইয়ুর্গেন ক্লপের চাওয়া আরও অনেক কিছু। তার লক্ষ্য, দলকে এমন জায়গায় নিয়ে যাওয়া, যেন প্রতিপক্ষরা তাদের মুখোমুখি হতে ভয় পায়।
  • বায়ার্নের মাঠেও দুর্দান্ত কিছুর প্রত্যয় ভিয়ারিয়ালের
    ঘরের মাঠে কেবল অর্ধেক কাজ শেষ হয়েছে, খুব ভালো করেই জানা আছে উনাই এমেরির। প্রতিপক্ষের মাঠে খেলা বলে পরের অর্ধেক যে অনেক কঠিন হবে, সেটাও উপলব্ধি করতে পারছেন ভিয়ারিয়াল কোচ। তবে বায়ার্ন মিউনিখকে তাদেরই মাঠে বিদায় করে দিয়ে এগিয়ে যাওয়ার ব‍্যাপারে আত্মবিশ্বাসী তিনি।   
  • বেনজেমার ওপর নির্ভরতায় সমস্যা দেখছেন না আনচেলত্তি
    একটা সময় রিয়াল মাদ্রিদ ছিল অনেকটাই ক্রিস্তিয়ানো রোনালদো নির্ভর দল। পর্তুগিজ মহাতারকা ক্লাব ছাড়ার পর তার জায়গায় চলে এসেছেন করিম বেনজেমা। গত কয়েক মৌসুম ধরে দলটির আক্রমণের নেতৃত্ব দিচ্ছেন তিনি। বেনজেমার উপর এতটা নির্ভর হয়ে যাওয়ায় সমস‍্যার কিছু দেখছেন না কোচ কার্লো আনচেলত্তি।
  • টুখেল বলছেন ‘প্রায় অসম্ভব’, চমকের আশায় কোভাচিচ
    রিয়াল মাদ্রিদের বিপক্ষে ঘরের মাঠে বড় ব্যবধানে হেরে চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার সম্ভাবনা ক্ষীণ হয়ে গেছে শিরোপাধারী চেলসির। দলটির কোচ টমাস টুখেলও তা একবাক্যে মেনে নিচ্ছেন। তবে হাল তো ছেড়ে দেওয়া যায় না। ‘প্রায় অসম্ভব’ কাজটাকে সম্ভব করতে শিষ্যদের সামর্থ্যের চেয়ে বেশি দেওয়ার তাগিদ দিলেন এই জার্মান কোচ।
  • চেলসিকে হালকাভাবে নেবে না রিয়াল: কাসেমিরো
    ঘরের মাঠে যেভাবে উড়ে গেছে চেলসি, তাতে ফিরতি লেগে ঘুরে দাঁড়িয়ে তারা অবিশ্বাস্য কিছু করে ফেলবে, এর পক্ষে বাজি ধরার লোক খুব বেশি মিলবে না। প্রিমিয়ার লিগের দলটির কোচ টমাস টুখেলও যেমন প্রথম লেগ শেষে বলে দেন, চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠতে হলে তাদের অসম্ভব কিছু করে দেখাতে হবে। তবে সেসব কথায় কান দিয়ে, আত্মতুষ্টিতে ভুগে বিপদে পড়তে চান না রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার কাসেমিরো। বললেন, লড়াইয়ের এখনও অনেক বাকি।
  • মুগ্ধতার আরেক নাম করিম বেনজেমা!
    করিম বেনজেমাই কি এখন বিশ্বের সেরা নাম্বার নাইন? রিয়াল মাদ্রিদের জার্সিতে মৌসুম জুড়েই যিনি আছেন দারুণ ছন্দে। ধারাবাহিকভাবে নিজে গোল করছেন, সতীর্থদের দিয়ে করাচ্ছেন। প্রায় সাড়ে পাঁচ বছরের ‘নির্বাসন’ শেষে গত বছরের মাঝামাঝি জাতীয় দলে ফিরেও আলো ছড়ান তিনি। বয়সের ভারে তাই মিইয়ে যাওয়া নয়, বরং হয়ে উঠেছেন আরও ক্ষুরধার। অসাধারণ পথচলায় চ্যাম্পিয়ন্স লিগে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করে তো এখন বিশ্ব ফুটবলের শিরোনাম এই ফরাসি তারকা।
  • ‘ভালো খেলিনি, তাই এই হার প্রাপ্য’
    ভিয়ারিয়াল গোলের কয়েকটি সহজ সুযোগ নষ্ট না করলে বড় ব্যবধানে হারতে পারত বায়ার্ন মিউনিখ। পুরো ম্যাচে স্প্যানিশ দলটির প্রাধান্য ছিল স্পষ্ট। রক্ষণ বা আক্রমণ, কোনোখানেই ভালো খেলতে পারেনি জার্মান চ্যাম্পিয়নরা। এমন বিবর্ণ পারফরম্যান্সের পর দলটির কোচ ইউলিয়ান নাগেলসমানের সরল স্বীকারোক্তি, হার তাদের প্রাপ্য ছিল।
  • রিয়ালের মাঠে এমন খেললে আশা শেষ: টুখেল
    রিয়াল মাদ্রিদ ও চেলসির লড়াই হবে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, এমনটাই ভেবেছিলেন সবাই। কিন্তু দাপুটে পারফরম্যান্সে প্রিমিয়ার লিগের ক্লাবটিকে উড়িয়ে দিয়েছে মাদ্রিদের দলটি। করিম বেনজেমার দুর্দান্ত হ্যাটট্রিকে চেলসির সামনে এখন ভীষণ কঠিন চ্যালেঞ্জ। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠতে হলে তাদের ডিঙাতে হবে সেই পাহাড়।
  • বায়ার্নকে হারিয়েও পুরোপুরি খুশি হতে পারছেন না এমেরি
    শক্তির বিচারে অনেক পিছিয়ে থাকা ভিয়ারিয়ালের মাঠে হেরে যাবে বায়ার্ন মিউনিখ, কে ভাবতে পেরেছিল? অভাবনীয় জয় তুলে নেওয়ার পরও অতি উচ্ছ্বাসে গা ভাসাতে রাজি নন ভিয়ারিয়াল কোচ উনাই এমেরি। কাজ যে মাত্র অর্ধেক শেষ হয়েছে। জার্মান চ্যাম্পিয়নদেরকে তাদের মাঠেও আটকে দিয়ে তারপরই কেবল উদযপান করতে চান তিনি।
  • এবার বায়ার্নকে হারিয়ে দিল ভিয়ারিয়াল
    চেনা আঙিনায় গ্যালারি ভর্তি দর্শকের সামনে উজ্জীবিত ফুটবল উপহার দিল ভিয়ারিয়াল। ম্যাচ জুড়ে আক্রমণে ভুগল বায়ার্ন মিউনিখ। আগের ম্যাচে গোলের বন্যা বইয়ে দেওয়া জার্মান চ্যাম্পিয়নরা এবার জালের দেখাই পেল না। ইউলিয়ান নাগেলসমানের দলকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে খেলার সম্ভাবনা জাগাল স্প্যানিশ দলটি।
  • বেনজেমার হ্যাটট্রিকে চেলসিকে উড়িয়ে দিল রিয়াল
    ঠিক এক বছর আগে এই মাঠে হেরে নিতে হয়েছিল বিদায়। পুরনো সেই জ্বালা মেটানোর দাবি, সঙ্গে বর্তমানের সমালোচনার জবাব দেওয়ার তাড়না। চাওয়া পূরণে একযোগে জ্বলে উঠল পুরো দল। দারুণ দুটি গোলের পর প্রতিপক্ষের উপহার কাজে লাগিয়ে হ্যাটট্রিকের আনন্দে ভাসলেন করিম বেনজেমা। চেলসিকে তাদের মাঠে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের পথে এগিয়ে গেল রিয়াল মাদ্রিদ।
  • চেলসি ম্যাচে সমালোচকদের ভুল প্রমাণ করতে মরিয়া রিয়াল
    লা লিগায় দল রয়েছে শীর্ষে। চ্যাম্পিয়ন্স লিগে শেষ আটে জায়গা করে নিয়েছে মেসি-নেইমার-এমবাপেদের পিএসজিকে হারিয়ে। তবুও রিয়াল মাদ্রিদের দিকে মাঝেমধ্যেই ধেয়ে আসে সমালোচনা। এতে খুব বিরক্ত থিবো কোর্তোয়া। চেলসির বিপক্ষে ম্যাচ সামনে রেখে রিয়াল গোলরক্ষক প্রত্যয়ী কণ্ঠে প্রতিশ্রুতি দিলেন জাত চেনানোর।
  • চেলসির বিপক্ষে রিয়ালের ডাগআউটে ফিরছেন আনচেলত্তি
    চ্যাম্পিয়ন্স লিগে চেলসির বিপক্ষে প্রথম লেগের ডাগআউটে কোচকে পাওয়ার তেমন কোনো সম্ভাবনা ছিল না রিয়াল মাদ্রিদের। তবে শেষ মুহূর্তে কোভিড নেগেটিভ হওয়ায় দলের সঙ্গে যোগ দিচ্ছেন কার্লো আনচেলত্তি।
  • ম্যানচেস্টার সিটি সম্ভবত বিশ্বের সেরা দল: সিমেওনে
    লড়াইয়ে নামার আগে প্রতিপক্ষকে প্রশংসায় ভাসিয়েছিলেন দিয়েগো সিমেওনে। ম্যাচের পরও তার কণ্ঠে একই সুর। আতলেতিকো মাদ্রিদের কোচের চোখে ম্যানচেস্টার সিটি বিশ্বের সেরা।
  • ‘ফিরতি লেগে সিটিকে আবেগ নিয়ন্ত্রণ করতে হবে’
    ম‍্যাচের উত্তেজনার সময়ে মেজাজ হারানো অস্বাভাবিক কিছু নয়। আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম‍্যাচে আরেকটু হলে হয়তো পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারতো।  এমন চিত্র আর দেখতে চান না পেপ গুয়ার্দিওলা। ফিরতি লেগে খেলোয়াড়দের আবেগ নিয়ন্ত্রণে রাখতে বললেন ম্যানচেস্টার সিটি কোচ।
  • বেনফিকাকে উড়িয়ে সেমির পথে লিভারপুল
    আক্রমণের পসরা মেলে প্রথমার্ধে অসাধারণ ফুটবল উপহার দেওয়া লিভারপুল বিরতির পর খেই হারাল। উজ্জীবিত পারফরম্যান্সে ব্যবধান কমিয়ে ঘুরে দাঁড়ানোর আভাস দিল বেনফিকা, কিন্তু শেষ রক্ষা হলো না তাদের। বরং শেষ দিকে তারা গোল হজম করল আরেকটি। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে এক পা দিয়ে রাখল ইয়ুর্গেন ক্লপের দল।
  • আতলেতিকোর দেয়াল ভেঙে ম্যানচেস্টার সিটির জয়োল্লাস
    ঘর সামলে পাল্টা আক্রমণে ওঠার কৌশলে অনেকটা সময় প্রতিপক্ষকে বেঁধে রাখল আতলেতিকো মাদ্রিদ। তবে প্রবল চাপের মুখে একটা সময় ঠিকই ভেঙে গেল সেই দেয়াল। কেভিন ডে ব্রুইনের দারুণ গোলে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে এক ধাপ এগিয়ে গেল ম্যানচেস্টার সিটি।
  • সুখস্মৃতি ভুলে রিয়াল চ্যালেঞ্জ জয়ের লক্ষ্য টুখেলের
    আগের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পথে রিয়াল মাদ্রিদকে হারানোর সুখস্মৃতি আছে। আবার স্প্যানিশ জায়ান্টদের মুখোমুখি হওয়ার আগে সেখান থেকে চাইলে অনুপ্রেরণা নিতেই পারে চেলসি। তবে সেই ম্যাচ এবার কোনো প্রভাব ফেলবে না বলে মনে করেন ইংলিশ দলটির কোচ টমাস টুখেল। বললেন, আসছে লড়াই চ্যালেঞ্জিং হলেও তারা বিষয়টি উপভোগ করছেন।
  • ক্লাসিকোর ভুল দ্বিতীয়বার করতে চান না আনচেলত্তি
    পরীক্ষা-নিরীক্ষায় কোনো কৌশল ভুল প্রমাণ হতেই পারে। তাতে দলকে কখনো কখনো চরম মূল্যও দিতে হয়। তাই বলে এক ভুল দ্বিতীয়বার? নাহ, কার্লো আনচেলত্তি সেটা করতে চান না। চ্যাম্পিয়ন্স লিগে চেলসির বিপক্ষে মাঠে নামার আগে তাই সবশেষ ক্লাসিকোয় দলের বিধ্বস্ত হওয়ার কথা স্মরণ করে রিয়াল মাদ্রিদ কোচ বললেন, চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে যে ভুল করেছিলেন, তা আর করতে চান না।
  • রিয়ালের কোর্তোয়ার মনে চেলসির মাঠে ফেরার ভয়
    ক্যারিয়ারে লম্বা একটা সময় কাটিয়েছেন চেলসিতে। সেখানে পেয়েছেন দারুণ কিছু সাফল্য। এরপর রিয়াল মাদ্রিদে যোগ দেন থিবো কোর্তোয়া, যা মেনে নিতে পারেনি ইংলিশ ক্লাবটির সমর্থকরা। চ্যাম্পিয়ন্স লিগে সাবেক ক্লাবের মাঠে লড়াইয়ে নামার আগে তাই বেলজিয়ান গোলরক্ষকের মনে জেগেছে শঙ্কা, হয়তো চেলসি ভক্তদের দুয়োর শিকার হতে হবে তাকে।
  • ‘লিভারপুলকে অকার্যকর করার সামর্থ্য আছে বেনফিকার’
    শক্তি-সামর্থ্যে বেনফিকা থেকে অনেক এগিয়ে লিভারপুল। ইউরোপীয় টুর্নামেন্টে সাফল্যের বিচারেও ব্যবধানটা স্পষ্ট। তবে তাতে একটুও ভীত নন পর্তুগিজ ক্লাবটির অন্তর্বর্তীকালীন কোচ নেলসন ভেরিসিমো। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে মাঠে নামার আগে বললেন, প্রিমিয়ার লিগের ক্লাবটিকে নিষ্ক্রিয় করে রাখার সব উপাদান তার দলের আছে।
  • সিটির খেলা দেখা আনন্দের: সিমেওনে
    কোনো হাইভোল্টেজ ম্যাচের আগে খেলোয়াড় বা কোচরা অনেক সময়ই কথার লড়াইয়ে জড়িয়ে পড়েন। ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা বা আতলেতিকো মাদ্রিদ কোচ দিয়েগো সিমেওনে অবশ্য সে পথে হাঁটেননি। মাঠের লড়াইয়ে নামার আগে বরং একে অপরের প্রশংসাই ঝরছে তাদের কণ্ঠে।
  • চার শিরোপা জিততে লিভারপুলের কাছে যা চান কোচ
    দারুণ ছন্দে থাকা লিভারপুল প্রিমিয়ার লিগ শিরোপার দৌড়ে ম্যানচেস্টার সিটির সঙ্গে লড়ছে সমানে সমানে। এরই মধ‍্যে জিতে নিয়েছে লিগ কাপ। অন‍্য প্রতিযোগিতাগুলোতেও আছে ভালো অবস্থানে। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল ও এফএ কাপের সেমি-ফাইনাল নিশ্চিত করেছে আগেই। মার্সিসাইড ক্লাবটির সামনে এবার ‘কোয়াড্রপল’ জয়ের হাতছানি। ইতিহাস গড়ার এই অভিযানে সফল হতে খেলোয়াড়দের উদ্দেশ্যে কোচ ইয়ুর্গেন ক্লপ বললেন, কেবল মাঠে পরিণত ফুটবলার হয়ে উঠলেই হবে না, খেলায় যোগ করতে হবে আরও অনেক কিছু।
  • আতলেতিকোর বিপক্ষে ১২ জন খেলাব, গুয়ার্দিওলার রসিকতা
    খুব একটা হাস্যরস করতে তাকে দেখা যায় না। এবার তিনি খোলা মনে তাই-ই করলেন। নিজের কৌশল, ম্যাচের আগের অতিরিক্ত ভাবনা নিয়েও করলেন মজা। এমনকি মজার ছলে ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা বলে বসলেন, আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ১২ জন নিয়ে মাঠে নামবেন তিনি!
  • শেষ আটে চেলসির মুখোমুখি রিয়াল
    নকআউট পর্বের প্রথম ধাপে অসাধারণ প্রত্যাবর্তনের গল্প লেখা রিয়াল মাদ্রিদ কোয়ার্টার-ফাইনালেও পেয়েছে শক্ত প্রতিপক্ষ। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে তারা খেলবে চেলসির বিপক্ষে।
  • সবাই যেন চেলসির ভয়ে থাকে, চাওয়া টুখেলের
    চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার পথে এগিয়ে চলেছে চেলসি। নিশ্চিত করেছে কোয়ার্টার-ফাইনাল। লক্ষ্য পূরণে ছেলেদের আরও ধারাবাহিক, ক্ষুরধার হওয়ার তাগিদ দিলেন কোচ টমাস টুখেল। ছেলেদের উজ্জীবিত করতে তিনি বললেন, এমন ভয়ঙ্কর ফুটবল খেলতে হবে যেন সবাই ড্রয়ে চেলসিকে এড়াতে চায়। 
  • চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে উঠল যারা
    আরেক ধাপ পেরিয়ে ২০২১-২২ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এখন কোয়ার্টার-ফাইনালের মঞ্চে। নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়ে সেখানে জায়গা করে নিয়েছে আট দল।
  • লিলকে আবার হারিয়ে শেষ আটে চেলসি
    শুরুর বিবর্ণতা কাটিয়ে চেলসি ঘুরে দাঁড়াল দারুণভাবে। দুই অর্ধে দুই গোল করে লিলকে হারাল আরও একবার। উঠে গেল চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে।
  • ১৩ মিনিটের ঝড়ে ইউভেন্তুসকে উড়িয়ে শেষ আটে ভিয়ারিয়াল
    ম্যাচের শুরু থেকে দারুণ চাপ বাড়াল ইউভেন্তুস। একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে তুলল প্রতিপক্ষের রক্ষণ। ঘর সামলাতে হিমশিম খাওয়া ভিয়ারিয়াল শেষ দিকে হানল প্রবল আঘাত। সাবেক ইউরোপ চ্যাম্পিয়নদের সব আশা গুঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠল স্প্যানিশ ক্লাবটি।
  • ওল্ড ট্র্যাফোর্ডে ইউনাইটেডকে হারিয়ে শেষ আটে আতলেতিকো
    আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচ জুড়ে ছড়াল উত্তেজনা। দুই দলই পেল ভালো কিছু সুযোগ। উভয় গোলরক্ষক করলেন দারুণ কয়েকটি সেভ। এর মাঝে ব্যবধান গড়ে দিলেন রেনান লোদি। ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠল আতলেতিকো মাদ্রিদ।
  • ইউনাইটেডকে হারাতে সিমেওনের আক্রমণাত্মক কৌশল
    দিয়েগো সিমেওনের আতলেতিকো মাদ্রিদ মূলত রক্ষণাত্মক ফুটবল খেলে থাকে। তবে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে আসছে ম্যাচে আক্রমণাত্মক কৌশলের বিকল্প দেখছেন না এই আর্জেন্টাইন কোচ। ম্যাচের শুরু থেকেই আক্রমণের পসরা মেলে প্রতিপক্ষকে কোণঠাসা করে জায়গা করে নিতে চান চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে।
  • আতলেতিকোর বিপক্ষেও রোনালদো-জাদুর আশায় কোচ
    আতলেতিকো মাদ্রিদের মাঠে গত মাসে ছিলেন নিজের ছায়া হয়ে। তার আগে পরেও অনেক ম্যাচে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি ক্রিস্তিয়ানো রোনালদো। তবে সেসব যেন এখন সুদূর অতীত। টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে সবশেষ ম্যাচে তার দুর্দান্ত পারফরম্যান্সের পর তাকে ঘিরেই চ্যাম্পিয়ন্স লিগে এগিয়ে যাওয়ার আশায় আছেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ রাফল রাংনিক।
  • বের্নাবেউয়ে ভরাডুবির পর ঘুমাতে পারছেন না পচেত্তিনো
    রিয়াল মাদ্রিদের বিপক্ষে দুই লেগের লড়াইয়ে জয়ের খুব কাছ থেকে হেরে যাওয়া, চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়ার জ্বালা এখনও পোড়াচ্ছে মাওরিসিও পচেত্তিনোকে। তার ঘুমও কেড়ে নিয়েছে বের্নাবেউয়ের সেই রাত। পিএসজি কোচের মনে হচ্ছে, শক্ত অবস্থানে থেকে তিনিই যেন সব গুলিয়ে ফেলেছেন।
  • শাস্তির মুখে পিএসজি সভাপতি
    সান্তিয়াগো বের্নাবেউয়ের শ্বাসরুদ্ধকর লড়াইয়ের রেশ এখনও কাটেনি। ম্যাচটিকে ঘিরে তৈরি হওয়া ‘তিক্ত ঘটনা’ আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। ম্যাচ শেষে রেফারিদের সঙ্গে পিএসজি সভাপতি নাসের আল খেলাইফির বাজে আচরণের যে অভিযোগ উঠেছে, তার সত্যতার সুনিশ্চিত প্রমাণ যদিও এখনও প্রকাশ্য হয়নি। তবে, উয়েফার পক্ষ থেকে আল খেলাইফি ও ক্লাবটির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।
  • বড় মঞ্চে পিএসজির ভেঙে পড়া নতুন নয়
    ১৮০ মিনিট লড়াইয়ে ১৫০ মিনিট পিএসজি ছড়ি ঘোরানোর পরের ৩০ মিনিটে পাল্টে গেল সব। দুর্দান্ত পারফরম্যান্সে প্রতিপক্ষকে যেভাবে কোণঠাসা করে রিয়াল মাদ্রিদ জয় ছিনিয়ে নিল, তা বিস্ময়কেও যেন হার মানায়। বড় মঞ্চে চাপের মুখে পিএসজির এভাবে ভেঙে পড়া যদিও নতুন নয়, তবুও চালকের আসন থেকে মেসি-নেইমারদের এভাবে ছিটকে পড়াটা কম অবাক করা নয়।
  • পিএসজিকে ভাঙার ‘কৌশল জানতেন’ বেনজেমা
    প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে হারের পর সান্তিয়াগো বের্নাবেউয়ে প্রথমার্ধে ১-০ গোলে পিছিয়ে। চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদকে তখন চোখ রাঙাচ্ছিল শেষ ষোলো থেকেই বিদায়ের শঙ্কা। সেখান থেকে অবিশ্বাস্য এক জয়ে উল্টো তারকা খচিত পিএসজিকে থামিয়ে দিল কার্লো আনচেলত্তির দল। হ্যাটট্রিকম্যান করিম বেনজেমা বললেন, তারা জানতেন প্রতিপক্ষকে চাপে ফেলতে পারলেই মিলবে সাফল্য।
  • ‘গোলটা দোন্নারুম্মার ভুল নয়, আমাদের চাপের ফল’
    রিয়াল মাদ্রিদের ম্যাচে ফেরা প্রথম গোলটি নিয়ে আলোচনার শেষ নেই। পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনোর চোখে গোলটি ‘মহা অন্যায়’। রিয়াল কোচ কার্লো আনচেলত্তি অবশ্য সেখানে কোনো ফাউল দেখেন না। গোলদাতা করিম বেনজেমা অতসব হিসাবে নেই। তার পরিষ্কার কথা, রিয়াল মাদ্রিদের চাপ নিতে পারেননি পিএসজি গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা।
  • ঘরের মাঠে ড্র করে শেষ আটে সিটি
    প্রথম লেগে গোল উৎসব করা ম্যানচেস্টার সিটি এবার জালের দেখাই পেল না। তাতে অবশ্য একটুও ভাবনায় পড়তে হয়নি তাদের। ঘরের মাঠে হতাশাজনক ড্রয়ের পরও চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠে গেছে পেপ গুয়ার্দিওলার দল।
  • বেনজেমার হ্যাটট্রিকে অবিশ্বাস্য জয়ে শেষ আটে রিয়াল
    তারকাসমৃদ্ধ পিএসজির বিপক্ষে প্রথম লেগের পরাজয়ে রিয়াল মাদ্রিদের চ্যালেঞ্জ আগে থেকেই ছিল বেশ কঠিন। কিলিয়ান এমবাপের প্রথমার্ধের গোলে সেটা হয়ে উঠল পাহাড়সম। বিরতির পর প্রবল চাপ তৈরি করেও মিলছিল না গোলের দেখা। একটা সময় সেটা অসম্ভবই মনে হচ্ছিল। কিন্তু এরপর যেভাবে তারা ঘুরে দাঁড়াল, তা অসাধারণের চেয়েও বেশি কিছু। প্রতিপক্ষের ভুল আর সৌভাগ্যের ছোঁয়ায় হ্যাটট্রিকের আনন্দে ভাসলেন করিম বেনজেমা। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে পা রাখল রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • 'এই হার অতিআত্মবিশ্বাসী লিভারপুলের জন্য শিক্ষা'
    প্রথম লেগেই অর্ধেক কাজ সেরে রেখেছিল লিভারপুল। বাকি ছিল কেবল সেটাকে পূর্ণতা দেওয়ার। কিন্তু ঘরের মাঠে তারা পরিস্থিতি কঠিন করে তুলল, হেরেও গেল। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে অবশ্য ঠিকই উঠে গেছে ইংলিশ দলটি। তবে নিজ আঙিনায় এভাবে হারতে হওয়ায় খুব বেশি আনন্দিত হতে পারছেন না মোহামেদ সালাহ। বরং ‘অতি আত্নবিশ্বাসী’ হওয়ায় আত্ম-সমালোচনা করলেন লিভারপুল তারকা।
  • ঘরের মাঠে হেরেও শেষ আটে লিভারপুল
    প্রথমার্ধের মলিনতা কাটিয়ে অসাধারণ এক গোলে লড়াই জমিয়ে তোলার আভাস দিলেন লাউতারো মার্তিনেস। কিন্তু পরক্ষণে আলেক্সিস সানচেস বহিষ্কার হওয়ায় আর কোনো নাটকীয়তার জন্ম দিতে পারল না ইন্টার মিলান। নিজ আঙিনায় হেরেও চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠল লিভারপুল।
  • লেভানদোভস্কির রেকর্ড গড়া হ্যাটট্রিকে শেষ আটে বায়ার্ন
    প্রথম লেগে শেষ সময়ের গোলে কোনোমতে হার এড়ানো বায়ার্ন মিউনিখকে এবার দেখা গেল বিধ্বংসী রুপে। ১১ মিনিটের ঝলকে রবের্ত লেভানদোভস্কি করলেন হ্যাটট্রিক, গড়লেন রেকর্ড। সালসবুর্ককে গোল বন্যায় ভাসিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠল ছয়বারের চ্যাম্পিয়নরা।
  • বের্নাবেউয়ে মেসি-নেইমারের ‘বিশেষ ম্যাচ’
    সান্তিয়াগো বের্নাবেউয়ে তাদের কত স্মৃতি। বার্সেলোনার হয়ে এখানে স্মরণীয় সব জয়ের উচ্ছ্বাসে ভেসেছেন লিওনেল মেসি ও নেইমার। আবারও তারা একসঙ্গে ফিরছেন এই মাঠে। এবার অবশ্য পিএসজির জার্সিতে। নেইমারের মতে, রিয়াল মাদ্রিদের বিপক্ষে আসছে ম্যাচটি তাদের দুই জনের জন্য বিশেষ কিছু।
  • রিয়ালের মাঠে কঠিন রাতের জন্য প্রস্তুত পিএসজি: পচেত্তিনো
    চ্যাম্পিয়ন্স লিগের পরের ধাপে ওঠার কাজ অর্ধেকটা সেরে রেখেছে পিএসজি। এখন ফিরতি পর্বে কেবল হার এড়ালেই চলবে। কিন্তু প্রথম লেগের জয়ের ব্যবধানটা ন্যূনতম। সামান্য পা হড়কালেই ঘটে যেতে পারে বিপদ। তাই আত্মতুষ্টির কোনো সুযোগ দেখছেন না কোচ মাওরিসিও পচেত্তিনো। রিয়াল মাদ্রিদের ঘুরে দাঁড়ানোর সামর্থ্য নিয়েও কোনো সংশয় নেই তার মনে। আসছে ম্যাচটিকে ফাইনাল মেনে নিয়েই কঠিন লড়াইয়ের জন্য পরিকল্পনা সাজাচ্ছেন এই আর্জেন্টাইন।
  • ‘নির্বোধ’ ওয়াকারের ওপর এখনও ক্ষুব্ধ গুয়ার্দিওলা
    ঘটনার পর পেরিয়ে গেছে তিন মাস। কিন্তু এখনও রয়ে গেছে রেশ। প্রতিপক্ষের খেলোয়াড়কে লাথি মেরে চ্যাম্পিয়ন্স লিগে তিন ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়া কাইল ওয়াকার বোকার মতো কাজ করেছে বলে মনে করেন পেপ গুয়ার্দিওলা। ইংলিশ এই ডিফেন্ডারের ওপর থেকে কিছুতেই রাগ কমছে না ম্যানচেস্টার সিটি কোচের।
  • শঙ্কা কাটিয়ে রিয়াল ম্যাচের দলে এমবাপে
    অনুশীলনে চোট পাওয়ায় চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর দ্বিতীয় লেগে কিলিয়ান এমবাপের খেলা নিয়ে জেগেছিল শঙ্কা। শেষ পর্যন্ত অনিশ্চয়তা কাটিয়ে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের জন্য পিএসজি দলে আছেন ফরাসি তারকা।
  • বের্নাবেউয়ের উদ্দীপনায় পিএসজিকে হারানোর স্বপ্ন আনচেলত্তির
    সান্তিয়াগো বের্নাবেউয়ে অসংখ্য ম্যাচে ঘুরে দাঁড়ানোর গল্প লিখেছে রিয়াল মাদ্রিদ। সমর্থকদের উজ্জীবিত উপস্থিতি দলটিকে যোগায় বাড়তি শক্তি। পরিসংখ্যানের একটা পাতায় চিত্রটা যদিও তেমন সুখকর নয়। তবে, পিএসজির বিপক্ষে আসছে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে ভক্তদের উপস্থিতি বড় ভূমিকা রাখবে বলেই বিশ্বাস দলটির কোচ কার্লো আনচেলত্তির।
  • কাজ শেষ হয়নি, সালাহ-মানেদের মনে করিয়ে দিলেন লিভারপুল কোচ
    চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে ২-০ গোলে জয়। দ্বিতীয় লেগ ঘরের মাটিতে। কোয়ার্টার-ফাইনালে যাওয়ার পথে নিজেদের অনেকটা এগিয়ে রাখতেই পারে লিভারপুল। তবে কাজটা এতো সহজ হবে না বলেই মনে করেন প্রিমিয়ার লিগের দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ। ইন্টার মিলানের বিপক্ষে আবার খেলার আগে তাই মোহামেদ সালাহ, সাদিও মানেদের মনে করিয়ে দিলেন, কাজ এখনও বাকি রয়ে গেছে।
  • পিএসজিকেও উড়িয়ে দিতে চান আনচেলত্তি
    রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে দাপুটে পারফরম্যান্সে ধরা দিয়েছে বড় জয়। এতে স্বাভাবিকভাবে আত্মবিশ্বাস অনেক বেড়ে গেছে রিয়াল মাদ্রিদের। এই ম্যাচ চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বিপক্ষে আসছে ম্যাচেও দেখতে চান মাদ্রিদের দলটির কোচ কার্লো আনচেলত্তি।
  • রিয়ালের বিপক্ষে জ্বলে উঠবে মেসিরা, আশায় কোচ
    সামনেই রিয়াল মাদ্রিদের বিপক্ষে মহারণ। বাঁচা-মরার লড়াই। এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে নিসের বিপক্ষে পিএসজি যে বিবর্ণ পারফর্ম করেছে তা ভাবিয়ে তুলেছে সমর্থকদের। দলটির কোচ মাওরিসিও পচেত্তিনো অবশ্য শঙ্কার তেমন কোনো কারণ দেখছেন না।
  • দলের সঙ্গে রামোস মাদ্রিদে যাবেই: পচেত্তিনো
    রিয়াল মাদ্রিদ থেকে আসার সময়ই সঙ্গী ছিল চোট। সেই পায়ের পেশির চোট এখনও পিছু ছাড়েনি সের্হিও রামোসের। মাঝে কিছুদিন মাঠে ফিরলেও চোট নতুন করে মাথাচাড়া দেওয়ায় সাবেক ক্লাবের বিপক্ষে এবারও হয়তো খেলতে পারবেন না তারকা ডিফেন্ডার। তবে, না খেললেও চ্যাম্পিয়ন্স লিগের ফিরতি লেগের জন্য তিনি মাদ্রিদ সফরে দলের সঙ্গে থাকবেন বলে নিশ্চিত করলেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।