• গাম্পের ট্রফিতে দেখা হবে মেসি-রোনালদোর?
    নতুন মৌসুম শুরুর আগে প্রস্তুতিমূলক ম্যাচ জুয়ান গাম্পের ট্রফিতে এবার শুধু বার্সেলোনার পুরুষ দলই নয়, খেলবে ক্লাবটির নারী দলও। প্রতিপক্ষ একই, ইউভেন্তুস। আর প্রতিপক্ষ নামটি ঠিক হওয়ার পরই ফুটবলপ্রেমীদের মনে উঁকি দিতে শুরু করেছে একটি প্রশ্ন; তাহলে কি দেখা যাবে মেসি-রোনালদো দ্বৈরথ?
  • ‘মেসির সঙ্গে খেলতে মুখিয়ে আছি’
    লিওনেল মেসির সঙ্গে খেলা যে কোনো ফুটবলারের জন্যই স্বপ্নের ব্যাপার। ব্যতিক্রম নন সদ্য বার্সেলোনায় যোগ দেওয়া মেমফিস ডিপাইও। নিজেকে মেসির বড় ভক্ত হিসেবে উল্লেখ করে নেদারল্যান্ডস ফরোয়ার্ড জানিয়েছেন, ফুটবল মহাতারকার পাশে খেলতে তর সইছে না তার।
  • ব্যালন ডি অরের লড়াইয়ে মেসি এগিয়ে: কুমান
    মাসখানেক আগেও এবারের ব্যালন ডি’অর লড়াইয়ে লিওনেল মেসির সম্ভাবনা খুব বেশি ছিল না। কোপা আমেরিকায় তার অসাধারণ সাফল্যে পাল্টে গেছে চিত্র; মাঠে দুর্দান্ত পারফরম্যান্সে আর্জেন্টিনাকে শিরোপা জেতানো এই তারকার হাতেই বর্ষসেরার পুরস্কারটি দেখতে শুরু করেছেন অনেকে। বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের মতেও যেমন, এ বছরের সেরা ফুটবলারের পুরস্কারটির সবচেয়ে বড় দাবিদার মেসিই।
  • বেতন কমিয়ে আরও ৫ বছর বার্সায় মেসি?
    লিওনেল মেসির চুক্তি এই মুহূর্তে ফুটবল দুনিয়ার সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি। বার্সেলোনা সমর্থকরা আপাতত স্বস্তি পেতে পারেন। স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর, চুক্তি নবায়নের বিষয়ে কাতালান ক্লাবটির সঙ্গে সমঝোতায় পৌঁছেছেন আর্জেন্টাইন তারকা।
  • কোপার টুর্নামেন্ট সেরা একাদশে নেই দি মারিয়া
    অনুমিতভাবেই কোপা আমেরিকার সেরা একাদশে আধিপত্য চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও রানার্সআপ ব্রাজিল দলের ফুটবলারদের। তবে একাদশে জায়গা হয়নি ফাইনালে ব্যবধান গড়ে দেওয়া আনহেল দি মারিয়ার।
  • পিএসজিতে নতুন চ্যালেঞ্জের খোঁজে রামোস
    ১৬ বছরের লম্বা ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের প্রতীক হয়ে গিয়েছিলেন সের্হিও রামাস। রিয়ালের ঐতিহ্যবাহী সাদা জার্সি ছাড়া রামোসকে অন্য জার্সিতে দেখাটা সমর্থকদের ভাবনাতেও ছিল না। বেশ নাটকীয়তার পর সম্প্রতি স্প্যানিশ ক্লাবের সাথে সম্পর্কের ইতি টানেন রামোস। যোগ দেন ফরাসি ক্লাব পিএজিতে। ফরাসি ক্লাবে গিয়ে এই ডিফেন্ডার ফিরে তাকালেন ফেলে আসা দিনের দিকে।
  • ‘মারাদোনাকে কখনই মেসি ছাড়িয়ে যেতে পারবে না’
    আর্জেন্টিনার হয়ে লিওনেল মেসি প্রথম বড় কোনো শিরোপা জয়ের পর আবারও উঠে এলো পুরোনো আলোচনা। সেরা কে? মেসি, নাকি দিয়েগো মারাদোনা? বর্তমান ও সাবেক ফুটবল তারকার মধ্যে অবশ্য তুলনা টানতে নারাজ মারিও কেম্পেস। দেশটির ১৯৭৮ বিশ্বকাপ জয়ের নায়কের মতে, মারাদোনার মত ফুটবলার জন্মে একবারই; তাকে ছাড়িয়ে যাওয়া খুব কঠিন।
  • মারাদোনাকে অনুভব করছেন মেসি
    লিওনেল মেসির হাতে একটি জাতীয় দলের শিরোপা অনেকের মতো বহু কাঙ্ক্ষিত ছিল দিয়েগো মারাদোনার। সময়ের সেরা ফুটবলারদের একজন সবার সেই চাওয়া পূরণ করেছেন ঠিকই। কিন্তু আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপের নায়ক তা দেখে যেতে পারেননি। তবে মেসির বিশ্বাস, কোপা আমেরিকা জয়ের পথচলায় ওপারে থেকেই তাদের সমর্থন করে গেছেন মারাদোনা।
  • মেসিকে কী বলেছিলেন, জানালেন নেইমার
    মাঠে দুই জনই লড়াই করেছেন নিজেদের সবটুকু দিয়ে। লড়াই শেষে দুই জনই আবেগপ্রবণ হয়ে পড়েন। তবে সব আনুষ্ঠানিকতার শেষে তাদের দেখা যায় চেনা চেহারায়। এক সঙ্গে অনেকটা সময় আড্ডা মারেন লিওনেল মেসি ও নেইমার। পরে ব্রাজিলিয়ান তারকা নিজেই জানালেন, কী কথা হয়েছিল তাদের মাঝে।
  • তারুণ্যে আস্থা রেখে সামনে তাকিয়ে মেসি
    দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের শিরোপা জেতার পর লিওনেল মেসি তাকাচ্ছেন সামনের দিকে। অভিজ্ঞ আর তারুণ্যের সমন্বয়ে গড়া আর্জেন্টিনা দল তাকে দেখাচ্ছে আশা। ব্রাজিলকে তাদেরই মাটিতে হারিয়ে আসা দল নিয়ে তো বড় স্বপ্ন দেখাই যায়। সরাসরি কাতার বিশ্বকাপের কথা উল্লেখ করেননি আর্জেন্টিনা অধিনায়ক। তবে বুঝিয়ে দিয়েছেন, শিরোপা জয়ের এই মোমেন্টাম তারা টেনে নিতে চান সামনের দিনে।
  • মেসির পাগলাটে, ব্যাখ্যাতীত আনন্দ
    কতবার স্বপ্ন ভাঙার বেদনায় পুড়তে হয়েছে, বিষাদ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে। একবার তো হতাশায় অবসরই নিয়ে ফেলেছিলেন। সেই সব পেছনে ফেলে এগিয়ে গেছেন লিওনেল মেসি। তবে ব্রাজিলকে তাদেরই মাটিতে হারিয়ে লক্ষ্য পূরণের পর হয়তো অতীতের কথা মনে পড়ছে ফুটবলের এই মহাতারকার। প্রতীক্ষাটা দীর্ঘ দিনের বলেই হয়তো আনন্দ বেশি, দেশের হয়ে প্রথম বড় শিরোপা জয়ের পর আর্জেন্টিনা অধিনায়ক অনুভব করছেন পাগলাটে, ব্যাখ্যাতীত আনন্দ।
  • চোট নিয়ে খেলেই মেসির শিরোপা
    সবচেয়ে বেশি গোল, সবচেয়ে বেশি অ্যাসিস্ট, টুর্নামেন্টের সেরা ফুটবলার, সব মিলিয়ে মেসিময় এক শিরোপা আর্জেন্টিনার। ফুটবল বিশ্বজুড়েও তাই চলছে লিওনেল মেসির স্তুতি। আর্জেন্টিনা কোচ যা বললেন, তাতে সেই স্তুতির স্রোতে বইবে আরও প্রবল জোয়ার। সেমি-ফাইনাল ও ফাইনাল ম্যাচ পুরো ফিট না হয়েই খেলেছেন আর্জেন্টিনা অধিনায়ক!
  • দেশের হয়ে মেসির প্রথম গোল্ডেন বুট
    বার্সেলোনার হয়ে গোলের প্রায় সব রেকর্ড লিওনেল মেসির। আর্জেন্টিনার হয়েও সবচেয়ে বেশি গোল তারই। কিন্তু দেশের হয়ে বড় টুর্নামেন্ট খেলতে গেলে যেন কি হয়ে যায় এই মহাতারকার। তবে এবার আর ভুল ঠিকানায় পাঠাননি বল। নিয়মিত খুঁজে পেয়েছেন জাল। তাতে জাতীয় দলের হয়ে প্রথমবার জিতলেন কোনো টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার-গোল্ডেন বুট।
  • আজ যদি মারাদোনা থাকতেন!
    আর্জেন্টিনার খেলা হলেই তিনি ছুটে যেতেন মাঠে। দুই হাত উঁচিয়ে, বুকটা চিতিয়ে শিশুতোষ উল্লাসে ফেটে পড়তেন।শেষ পর্যন্ত হতাশায় অঞ্জলি দিয়ে মুখ ঢেকে মাঠ ছাড়তে হতো তাকে। দিনের পর দিন। টুর্নামেন্টের পর টুর্নামেন্ট। হ্যাঁ, তিনি দিয়েগো আরমান্দো মারাদোনা; আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপের নায়ক, অনেকের চোখে যিনি সর্বকালের সেরা। বেঁচে থাকলে হয়তো মারাকানার গ্যালারিতে থাকতেন তিনি। উচ্ছ্বাস, উল্লাসে ফেটে পড়তেন উত্তরসূরিদের অর্জনে। গভীর আলিঙ্গনে বাঁধতেন মেসি-দি মারিয়াদের।
  • মেসির ‘শূন্য ঘরে’ কোপার আলো
    ক্লাব ফুটবলে এমন কোনো শিরোপা নেই যেটি অন্তত তিনবার জেতেননি। বার্সেলোনার হয়ে জেতা ট্রফিতে যেন উপচে পড়ছে ঘর। দলীয় আর ব্যক্তিগত সব অর্জনের কত না স্মারক। তবুও লিওনেল মেসির মনের কোণে ছিল হাহাকার; জাতীয় দলের হয়ে অর্জনের থলি যে ছিল শূন্য। সেই আক্ষেপ ঘুচলো এবার, ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হলো আর্জেন্টিনা। সামনে থেকে দলকে নেতৃত্ব দিলেন মেসি। 
  • কোপা আমেরিকা: যৌথভাবে সেরা মেসি ও নেইমার
    ফাইনাল মাঠে গড়াতে এখনও ঘণ্টা কয়েক বাকি, তবে এর আগেই আসরের সেরা খেলোয়াড় নির্বাচন করে ফেলেছে কোপা আমেরিকার আয়োজক কনমেবল। আসর জুড়ে ধারাবাহিকভাবে দুর্দান্ত খেলা এবং নিজেদের দলকে ফাইনালে তুলে আনতে মুখ্য ভূমিকা রাখা লিওনেল মেসি ও নেইমারকে যৌথভাবে সেরা ঘোষণা করা হয়েছে।
  • ব্রাজিলিয়ানদের আর্জেন্টিনাকে সমর্থন অবিশ্বাস্য: সিলভা
    ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি মানেই চিরপ্রতিদ্বন্দ্বী, চিরবৈরী-এসব উপমা এসে হাজির জয়। দুই দলের সমর্থকদের মনোভাবও থাকে যুযুধান অবস্থায়। কিন্তু এবার প্রেক্ষাপট যেন কিছুটা ভিন্ন। ব্রাজিলেরই কিছু মানুষ কী-না কোপা আমেরিকার ফাইনালে সমর্থন করছেন আর্জেন্টিনাকে! বিস্ময়কর ব্যাপারটি ভাবতেই পারছেন না চিয়াগো সিলভা। পুরো বিষয় অবিশ্বাস্য ঠেকছে এই ব্রাজিলিয়ান ডিফেন্ডারের কাছে।
  • ‘মেসিই সর্বকালের সেরা, প্রমাণের জন্য ট্রফির দরকার নেই’
    লিওনেল মেসিই কি সর্বকালের সেরা? অন্তত সময়ের সেরা? যুক্তি-তর্ক চলমান। অনেকের আলোচনা থমকে যায় ট্রফিতে এসে। দেশের হয়ে এখনও বড় কোনো ট্রফি জিততে পারেননি মেসি। এবার কোপা-আমেরিকা জিতলে বিতর্কের অবসান, এমনটি ভাবা লোকের সংখ্যাও কম নয়। তবে সেই দলে নেই লিওনেল স্কালোনি। আর্জেন্টিনা কোচের চোখে, মেসি এমনিতেই সর্বকালের সেরা।
  • তিতের চোখে মেসি-নেইমার যেমন
    ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি মানেই বারুদে উত্তাপে ঠাসা ম্যাচ। উত্তেজনা, আবেগ, শিহরণ, রোমাঞ্চের কমতি নেই একবিন্দু। লাতিন ফুটবল শ্রেষ্ঠত্বের মঞ্চ কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি এই দুই পরাশক্তি। এর ভেতরে আবার আছে আরেক লড়াই; মুখোমুখি সময়ের সেরাদের দুজন লিওনেল মেসি ও নেইমার। এমন শিহরণ জাগানিয়া ম্যাচের আগে ব্রাজিল কোচ তাদের প্রশংসায় পঞ্চমুখ হলেন।
  • লা লিগা ও বার্সার মেসিকে প্রয়োজন: কুমান
    আসন্ন মৌসুমের প্রস্তুতি শুরু হয়ে গেছে কিন্তু এখনও নিজেদের ইতিহাসের সেরা খেলোয়াড় লিওনেল মেসির চুক্তির কাজ সারতে পারেনি বার্সেলোনা। এ নিয়ে উদ্বেগ থাকলেও ক্লাব প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার উপর আস্থা রাখছেন রোনাল্ড কুমান। তার মতে, লা লিগা ও বার্সেলোনার মেসিকে খুব প্রয়োজন। তাকে ধরে রাখতে সব কিছুই করবেন লাপোর্তা।
  • আর্জেন্টিনা মানে শুধু মেসি নয়: কাসেমিরো
    প্রতিপক্ষ শিবিরে যখন থাকে লিওনেল মেসির নাম, তাকে নিয়ে আলাদা ছক কষতেই কোচ ও খেলোয়াড়দের ঘুম হারাম হওয়ার যোগাড় হয়। রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলারের একাই ম্যাচের গতিপথ নির্ধারণ করে দেওয়ার সামর্থ্য আছে। কোপা আমেরিকার ফাইনালের আগে ব্রাজিল মিডফিল্ডার কাসেমিরোর কণ্ঠেও মেসি বন্দনা। কিন্তু এটাও মনে করিয়ে দিলেন, আর্জেন্টিনা দলে আরও তারকা আছেন এবং তারাও হতে পারেন হুমকির কারণ।
  • আমি ব্রাজিলিয়ান না হলে আর্জেন্টিনার ভক্ত হতাম: নেইমার
    ফুটবলপ্রেমীদের কাছে ব্রাজিল-আর্জেন্টিনার শিরোপা লড়াই যেমন স্বপ্নের ফাইনাল, তেমনি নেইমারের কাছেও। লিওনেল মেসির সঙ্গে তার বন্ধুত্বের গল্প আগে অনেকবার করেছেন তিনি। এবার সেই সঙ্গে বললেন চিরপ্রতিদ্বন্দ্বীদের ফুটবলের প্রতি ভালোলাগার কথাও; বললেন, ব্রাজিলিয়ান না হলে সবসময় আর্জেন্টিনাকেই সমর্থন করতেন তিনি।
  • মেসিকে আটকানোর ‘উপায় জানে’ ব্রাজিল
    সময়ের সেরা তো বটেই, অনেকের মতে ফুটবল ইতিহাসেরই সেরা লিওনেল মেসি। তাকে আটকানো যেকোনো প্রতিপক্ষের জন্য সবচেয়ে কঠিন কাজ। একজনের পক্ষে তো নয়ই, আর্জেন্টাইন তারকাকে রুখতে লাগবে দলীয় প্রচেষ্টা, ভালোমতোই জানেন ও বোঝেন ব্রাজিলের ডিফেন্ডার মার্কিনিয়োস। তবে কোপা আমেরিকার শিরোপা লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়ার আগে দারুণ আত্মবিশ্বাসী তিনি। দৃঢ়কণ্ঠে বললেন, মেসিকে আটকানোর উপায় তাদের জানা।
  • ‘মেসিদের জিততে হবে ব্রাজিল, নেইমার, ভিএআর ও রেফারির বিপক্ষে’
    কোপা আমেরিকার ফাইনালের আগে পুরো প্রতিযোগিতাটি নিয়েই প্রশ্ন তুললেন হোসে লুইস চিলাভের্ত। তীর্যক সমালোচনায় বিদ্ধ করলেন রেফারিংকে। শিরোপা নির্ধারণী ম্যাচে মেসিদের কেবল ব্রাজিল ও নেইমারদের বিপক্ষে নয়, ভিএআর ও রেফারিদের বিপক্ষেও জিততে হবে বলে বিস্ফোরক মন্তব্য করলেন প্যারাগুয়ের সাবেক তারকা গোলরক্ষক।
  • মেসিকে দেখে পেলেকে মনে পড়ছে তোস্তাওয়ের
    এই লিওনেল মেসি আরও গতিময়। আরও শক্তিশালী, ধারালো এবং সাফল্যের জন্য মরিয়া। কোপা আমেরিকার এবারের আসরে আর্জেন্টিনা অধিনায়কের পারফরম্যান্সে ভীষণ মুগ্ধ ব্রাজিলের বিশ্বকাপ জয়ী কিংবদন্তি তোস্তাও। এতটাই যে, মেসিকে দেখে পেলেকে মনে পড়ছে তার।
  • ‘ব্রাজিল দুর্দান্ত, কিন্তু আমাদের আছে বিশ্বসেরা ফুটবলার’
    টাইব্রেকার জিতে ফাইনালে পা রাখা তো হলো। কিন্তু ফাইনাল তো আর্জেন্টিনার জন্য নতুন কিছু নয়। তাদের ট্রফির অপেক্ষা কি শেষ হবে? সেমি-ফাইনাল জয়ের নায়ক এমিলিয়ানো মার্তিনেসের বিশ্বাস, তারা পারবেন। সেই বিশ্বাসের মূল ভিত্তি, একজন লিওনেল মেসি। দেশের মাঠে যদিও ব্রাজিলকে হারানো কঠিন, তবু মেসি আছেন বলেই ভরসা রাখছেন মার্তিনেসরা।
  • মুগ্ধ মেসির উচ্চারণ, ‘আমাদের এমি আছে’
    টাইব্রেকার জিতে যখন বাঁধনহারা উচ্ছ্বাসে ছুটছেন আর্জেন্টিনার ফুটবলাররা, লিওনেল মেসি ছুটে গেলেন এমিলিয়ানো মার্তিনেসের দিকে। মার্তিনেসের চোখে তখন জল, অবশ্যই খুশির! মেসি তাকে জড়িয়ে রাখলেন পরম আবেগে। টাইব্রেকারে মার্তিনেসের বীরোচিত পারফরম্যান্সেই তো জিইয়ে রইল মেসির স্বপ্ন, আর্জেন্টিনার স্বপ্ন!
  • ‘আর্জেন্টিনা কেবল মেসি নির্ভর নয়’
    আসরের শুরু থেকেই আর্জেন্টিনাকে সামনে থেকে পথ দেখাচ্ছেন লিওনেল মেসি। লাউতারো মার্তিনেস, আলেহান্দ্রো গোমেসরা দিয়ে চলেছেন যোগ্য সঙ্গ। কলম্বিয়ান মিডফিল্ডার ‍হুয়ান কুয়াদরাদো তাই দলকে কেবল মেসির ভাবনায় ডুবে থাকতে বারণ করছেন। পার্থক্য গড়ে দেওয়ার মতো অনেকে প্রতিপক্ষ দলে আছে বলে সতর্ক করে দিলেন সতীর্থদের।
  • কোচের চোখে মেসির সঙ্গে তুলনীয় কেউ নয়
    লিওনেল মেসির প্রতি মুগ্ধতার কথা অনেকবারই বলেছেন লিওনেল স্কালোনি। দলের অধিনায়কের স্তুতি আরও একবার শোনা গেল আর্জেন্টিনা কোচের কণ্ঠে। একুয়েডরের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সের পর বললেন, তার চোখে মেসিই সর্বকালের সেরা।
  • পরিসংখ্যানে আর্জেন্টিনা-একুয়েডর ম্যাচ
    গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিলকে রুখে দিয়ে আর্জেন্টিনার বিপক্ষেও তেমন কিছুর স্বপ্ন দেখছিল একুয়েডর। কিন্তু দারুণ ছন্দে থাকা লিওনেল মেসিকে আটকে রাখতে পারেনি তারা। গোল করে ও করিয়ে দলকে এনে দিয়েছেন বড় জয়। তার কাঁধে চড়ে একুয়েডরের বিপক্ষে কোপা আমেরিকায় অপরাজিত থাকার রেকর্ড অক্ষুণ্ণ রাখল লিওনেল স্কালোনির দল।
  • ব্যক্তিগত অর্জন নয়, ট্রফিতে চোখ মেসির
    সেমি-ফাইনালের আগ পর্যন্ত টুর্নামেন্টের সবচেয়ে বেশি গোল, সবচেয়ে বেশি অ্যাসিস্ট লিওনেল মেসির। সর্বোচ্চ গোল স্কোরারের পুরস্কার, সেরা ফুটবলারের স্বীকৃতি, সবকিছুই ডাকছে তাকে। তবে ব্যক্তিগত সাফল্যের স্রোতে একটুও গা ভাসিয়ে দিচ্ছেন না মেসি। আর্জেন্টাইন অধিনায়কের লক্ষ্য একটিই, দেশের হয়ে অধরা ট্রফি জয়।
  • মেসি জাদুতে সেমি-ফাইনালে আর্জেন্টিনা
    শুরুর দিকে একটি সুবর্ণ সুযোগ হাতছাড়া করেছিলেন লিওনেল মেসি। পরে কী দারুণভাবেই না সেটা পুষিয়ে দিয়েছেন তিনি। গোল করেছেন, করিয়েছেন। অধিনায়কের নৈপুণ্যে একুয়েডরকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠেছে আর্জেন্টিনা।
  • ঘরের ছেলে মেসিকে ফিরে পেতে নিওয়েলসের মজার পোস্ট
    লিওনেল মেসিকে দলে পেতে কে না চাইবে। সেখানে তার শৈশবের ক্লাব নিওয়েলস ওল্ড বয়েজের দাবিটা তো একটু বেশিই। তাইতো, পেশাদার ক্যারিয়ারে প্রথমবারের মতো বার্সেলোনার সঙ্গে মেসির চুক্তির মেয়াদ শেষ হওয়া মাত্র তাকে পুরনো ঠিকানায় ফিরে আসার প্রস্তাব দিতে ভুল করেনি আর্জেন্টিনার ক্লাবটি।
  • ফ্রি এজেন্ট হয়ে যাচ্ছেন মেসি, ‘শান্ত’ বার্সেলোনা
    আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। মাঝরাত পেরুলেই ‘ফ্রি এজেন্ট’ হয়ে যাবেন লিওনেল মেসি। তাহলে কি ১৩ বছর বয়সে ২০০১ সালে বার্সেলোনার সঙ্গে যে সম্পর্ক গড়েছিলেন মেসি, সেটা শেষ হয়ে যাবে? অনেকেই অবশ্য সেটি মানতে নারাজ। যত মনোমালিন্যই হোক, যত সমস্যাই আসুক না কেন, ঘরের ছেলে ঘরেই থাকবে; ক্লাব কর্মকর্তাদের ইতিবাচক সব মন্তব্যে এই ধারণা জন্মাতে শুরু করেছে।
  • ‘নেইমার জিনিয়াস, তবে মেসি মেসিই’
    দেশের মাটিতে কোপা আমেরিকায় রেকর্ড আর নেইমারদের সাম্প্রতিক ফর্মের জন্য অনেকের চোখে এবার ফেভারিট ব্রাজিল। তবে তাদের সঙ্গে দ্বিমত আছে হুয়ান রোমান রিকেলমের। আর্জেন্টিনার সাবেক এই প্লেমেকার এগিয়ে রাখছেন নিজের দেশকেই। তার মতে, লিওনেল মেসির উপস্থিতিই শিরোপা জয়ের লড়াইয়ে সবার চেয়ে এগিয়ে রাখছে আর্জেন্টিনাকে। 
  • মেসির রেকর্ড গড়া ম্যাচে আরও যত পরিসংখ্যান 
    দেশের হয়ে লিওনেল মেসির সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়ার দিনে কোপা আমেরিকায় বলিভিয়াকে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। একই সঙ্গে নকআউট পর্বের আগে নিজেদের মধ্যে বোঝাপড়াও ঝালিয়ে নিয়েছে লিওনেল স্কালোনির দল।
  • ছবিতে আর্জেন্টিনা-বলিভিয়া ম্যাচের দারুণ কিছু মুহূর্ত
    জাতীয় দলের হয়ে সর্বোচ্চ (১৪৮) ম্যাচ খেলার রেকর্ড গড়ার দিনে জোড়া গোল করলেন লিওনেল মেসি। কুইয়াবার অ্যারেনা পানতানালে বাংলাদেশ সময় মঙ্গলবার ভোরে সতীর্থের গোলেও রাখলেন অবদান। তাতে বলিভিয়াকে ৪-১ গোলে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে ওঠে আর্জেন্টিনা। ছবি: রয়টার্স
  • ‘ক্রমেই উন্নতি হচ্ছে আর্জেন্টিনার’
    সময় যত গড়াচ্ছে, আর্জেন্টিনার খেলাও যেন তত খুলছে। ড্র দিয়ে কোপা আমেরিকা শুরু করা দল গ্রুপ পর্বের শেষ ম্যাচে খেলেছে দুর্দান্ত। মিডফিল্ডার জিওভানি লো সেলসো তাই বলছেন, দারুণ ছন্দে থেকে শেষ আটের লড়াইয়ে যাচ্ছে তাদের দল।
  • মেসির নৈপুণ্যে বলিভিয়াকে উড়িয়ে দিল আর্জেন্টিনা
    রেকর্ড গড়ার ম্যাচে আলো ছড়ালেন লিওনেল মেসি। তৈরি করলেন অসংখ্যা সুযোগ। গোল করলেন ও করালেন। অধিনায়কের নৈপুণ্যে বলিভিয়াকে উড়িয়ে দিল আর্জেন্টিনা।
  • ব্রাজিল সবশেষ হেরেছে আমাদের কাছেই: আর্জেন্টিনা কোচ
    এবারের কোপা আমেরিকায় ব্রাজিল-আর্জেন্টিনার দেখা হতে পারে কেবল ফাইনালেই। দুই দলের জন্যই যদিও তা এখনও দূরের পথ। তবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সম্ভাব্য লড়াই এখন থেকেই ছড়াচ্ছে রোমাঞ্চ। গ্রুপ পর্বে বলিভিয়ার বিপক্ষে ম্যাচের আগে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির সংবাদ সম্মেলনেও উঠল সেই প্রসঙ্গ। ব্রাজিলকে নিয়ে বলার পাশাপাশি আর্জেন্টিনা কোচ বললেন নিজ দল, লিওনেল মেসি এবং আরও অনেক কিছু নিয়েও।
  • বিশ্রাম পাচ্ছেন না মেসি
    প্রথম তিন ম্যাচের দুটি জিতে নিশ্চিত হয়েছে কোয়ার্টার-ফাইনালের টিকেট। বলিভিয়ার বিপক্ষে ম্যাচটি আর্জেন্টিনার জন্য অনেকটাই আনুষ্ঠানিকতার। এই ম্যাচে তাই লিওনেল মেসিকে বিশ্রাম দেওয়া হতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছিল। তবে সেটা হচ্ছে না। কোচ লিওনেল স্কালোনি নিশ্চিত করলেন, গ্রুপের শেষ ম্যাচেও শুরু থেকে খেলবেন অধিনায়ক।
  • আর্জেন্টিনার ভালো সুযোগ দেখছেন জানেত্তি
    আর্জেন্টিনা দলে দারুণ ঐক্য দেখছেন হাভিয়ের জানেত্তি। ইন্টার মিলানের এই কিংবদন্তির মতে, ক্রমেই প্রত্যাশা বাড়ছে লিওনেল স্কালোনির এই দলকে নিয়ে। জানেত্তি নিজেও আশাবাদী। সম্ভাবনা দেখছেন আর্জেন্টিনার দীর্ঘ দিনের শিরোপা খরা কাটানোর।
  • চুক্তি নবায়ন: মেসিকে বার্সার ‘তাড়া’
    আর মাত্র চার দিন বাকি। আগামী বুধবার শেষ হবে লিওনেল মেসির সঙ্গে বার্সেলোনার চুক্তির মেয়াদ। বিবিসির খবর, এই কদিনের মধ্যে নতুন চুক্তি সারতে আর্জেন্টাইন তারকাকে তাড়া দিচ্ছে কাতালান ক্লাবটি।
  • পরিসংখ্যানে আর্জেন্টিনা-প্যারাগুয়ে ম্যাচ
    ছয় বছর পর প্রতিযোগিতামূলক ফুটবলে প্যারাগুয়ের বিপক্ষে জয়ের স্বাদ পেল আর্জেন্টিনা। আর টানা দুই জয়ে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে কোপা আমেরিকার নকআউট পর্বে উঠল লিওনেল স্কালোনির দল।
  • মাসচেরানোর রেকর্ড স্পর্শ করে গর্বিত মেসি
    অনেক কথা হচ্ছিল লিওনেল মেসিকে বিশ্রাম দেওয়া নিয়ে। শেষ পর্যন্ত প্যারাগুয়ের বিপক্ষে পুরো ম্যাচই খেলেন ফুটবলের এই মহাতারকা। মাঠে নেমেই স্পর্শ করেন একটি রেকর্ড। বসেন আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা হাভিয়ের মাসচেরানোর পাশে। ম্যাচ শেষে দীর্ঘ দিনের সতীর্থের রেকর্ডে ভাগ বসাতে পেরে গর্বিত হওয়ার কথা জানান মেসি। 
  • মেসিকে বিশ্রাম দিতে চেয়েও পারেননি কোচ
    এই বৃহস্পতিবার ৩৪ বছর পূর্ণ করবেন লিওনেল মেসি। একজন ফুটবলারের জন্য এই বয়স তো কম নয়! ক্লাব মৌসুমের লম্বা ধকল, এরপর জাতীয় দলের হয়ে সব ম্যাচের প্রতিটি মিনিট মাঠে থাকা। ক্লান্তি-শ্রান্তি পেয়ে না বসার কারণ নেই। প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচে তাই মেসিকে বিশ্রাম দিতে চেয়েছিলেন লিওনেল স্কালোনি। তবে শেষ পর্যন্ত নিজের ভাবনায় অটল থাকতে পারেননি আর্জেন্টিনা কোচ। তার সবচেয়ে বড় নির্ভরতাই যে মেসি!
  • মেসির নেতৃত্বে পরিবর্তন দেখেন না কোচ
    গোল করা, সতীর্থদের দিয়ে গোল করানো, আক্রমণের সুর বেঁধে দেওয়া থেকে শুরু করে মাঝেমধ্যে নিচে নেমে রক্ষণের সহযোগিতা, সবই করতে দেখা যায় লিওনেল মেসিকে। পারফরম্যান্স দিয়ে যে নেতৃত্ব, সেখানে মেসির কোনো পরিবর্তন দেখেন না লিওনেল স্কালোনি। আর্জেন্টিনা কোচের মতে, সবসময়ের মতো নেতার ভূমিকাতেই আছেন মেসি।
  • প্যারাগুয়ে ম্যাচে শুরুতে মেসি-আগুয়েরো জুটি?
    চিলি ও উরুগুয়ের বিপক্ষে ম্যাচে প্রত্যাশা মেটাতে পারেননি লাউতারো মার্তিনেস। প্যারাগুয়ের বিপক্ষে শুরুর একদশে তাই জায়গা নাও পেতে পারেন ইন্টার মিলানের এই স্ট্রাইকার। তার বদলে আক্রমণভাগে লিওনেল মেসির সঙ্গে সের্হিও আগুয়েরোকে বেছে নিতে পারেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি।
  • পরিসংখ্যানে আর্জেন্টিনা-উরুগুয়ে ম্যাচ
    আসরের শুরুতে পয়েন্ট হারানোয় এবং আক্রমণাত্মক খেলেও যথেষ্ট গোল না পাওয়ায় কিছুটা দুর্ভাবনা ছিল আর্জেন্টিনার। উরুগুয়েকে হারিয়ে পথে ফিরেছে তারা। সেই সঙ্গে কোপা আমেরিকায় দলটির বিপক্ষে ৩২ বছর ধরে অপরাজিত থাকার রেকর্ড অক্ষুন্ন রেখেছে লিওনেল স্কালোনির দল।
  • উরুগুয়ে ম্যাচের আগে মেসির বার্তা
    চিলির বিপক্ষে ভালো শুরু পেয়েও ম্যাচ শেষ হয় হতাশায়। সাম্প্রতিক সময়ে আর্জেন্টিনার পথ হারানোর এমন চিত্র দেখা গেছে বারবার। তবে সব ব্যর্থতা ঝেড়ে ফেলে দল ঘুরে দাঁড়াতে প্রস্তুত বলে জানিয়েছেন লিওনেল মেসি।
  • পরিসংখ্যানে আর্জেন্টিনা-চিলি ম্যাচ
    কোপা আমেরিকার ইতিহাসে চিলির বিপক্ষে অজেয়ই রইলো আর্জেন্টিনা। এটি যেমন তাদের জন্য দারুণ কিছু, ঠিক এর পাশেই আছে হতাশার এক চিত্রও। এগিয়ে গিয়ে আরও একবার যে দলটির বিপক্ষে পয়েন্ট হারাতে হলো দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।
  • উরুগুয়ের বিপক্ষে জিততেই হবে: মেসি
    দারুণ খেলেও চিলির বিপক্ষে তিন পয়েন্ট মিলেনি। সামনের প্রতিপক্ষ কোপা আমেরিকার রেকর্ড ১৫বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে। নিজেদের শুরুটা ভালো না হওয়ায় সতর্ক আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। চিলির বিপক্ষে ড্রয়ের পর জানালেন, উরুগুয়ের বিপক্ষে জিততেই হবে তাদের।
  • হতাশ মেসি দুষলেন অস্থিরতাকে
    ১৮টি শটের পাঁচটি ছিল লক্ষ্যে। দারুণ ফ্রি কিকে দলকে এগিয়ে নিয়েছিলেন লিওনেল মেসি। কিন্তু এত প্রচেষ্টার পরও জিততে পারেনি আর্জেন্টিনা। অধিনায়ক মেসি স্বাভাবিকভাবেই হতাশ। অস্থিরতার কারণে চিলির বিপক্ষে জয় মেলেনি বলেও মনে করেন এই তারকা ফরোয়ার্ড।
  • মেসির চমৎকার ফ্রি কিক যথেষ্ট হলো না আর্জেন্টিনার
    দারুণ ফ্রি কিকে পথ দেখালেন লিওনেল মেসি। কিন্তু সুযোগ নষ্টের ভিড়ে অধিনায়কের গড়ে দেওয়া ভিত কাজে লাগাতে পারল না আর্জেন্টিনা। উল্টো বিরতির পর হারাল ছন্দ, সেই সুযোগে মূল্যবান একটি পয়েন্ট তুলে নিল চিলি। 
  • ব্রাজিলে ‘পার্টি’ চান আর্জেন্টিনা কোচ
    কোপা আমেরিকায় গত ছয় আসরে চারবার ফাইনালে খেলেও মেলেনি শিরোপা। সবশেষ ২০১৯ সালে ব্রাজিলে পেতে হয়েছে তীরে গিয়ে তরি ডোবার তিক্ত স্বাদ। পরিবর্তিত পরিস্থিতিতে এবারও আয়োজক ব্রাজিল। খরা কাটানোর পুরান স্বপ্ন নিয়ে আবার দেশটিতে নোঙর ফেলেছে আর্জেন্টিনা। চিরপ্রতিদ্বন্দ্বীদের মাটিতেই এবার উৎসব করতে চান দলটির কোচ লিওনেল স্কালোনি।
  • এখনই সময়: মেসি
    একেকটি টুর্নামেন্ট আসে আর শিরোপা খরা ঘোচানোর স্বপ্ন নতুন করে দেখতে শুরু করে লিওনেল মেসি ও তার দল আর্জেন্টিনা। কিন্তু অপেক্ষা আর ফুরোয় না। তবে এবার বার্সেলোনা তারকার দৃঢ় বিশ্বাস, মিলবে চূড়ান্ত সাফল্য।
  • ব্রাজিলে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে উদ্বিগ্ন মেসি
    করোনাভাইরাসের থাবায় জেরবার অবস্থা ভেনেজুয়েলা দলের। কলম্বিয়া, বলিভিয়া দলেও ছোবল হেনেছে অতি সংক্রামক এই ভাইরাস। এমন পরিস্থিতিতে কোভিড-১৯ নিয়ে দুঃশ্চিন্তা ও উদ্বেগের কথা জানালেন লিওনেল মেসিও।
  • কোপা আমেরিকা: নজর থাকবে যাদের দিকে
    সব সংশয় কাটিয়ে মাঠে গড়ানোর অপেক্ষায় কোপা আমেরিকা। অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় ফুটবল বিশ্ব। হয়তো পুরনোদের কেউ ছড়াবেন দ্যুতি, উঠে আসবেন নতুন তারকা। প্রতিভার কমতি নেই লাতিন আমেরিকার ফুটবলে। অনেকের দিকেই থাকবে চোখ।
  • ২৮ বছরের অপেক্ষা ঘুচবে আর্জেন্টিনার?
    একটি করে টুর্নামেন্ট আসে আর আশায় বুক বাঁধে আর্জেন্টাইনরা-এই বুঝি ফুরাবে অপেক্ষা। কিন্তু একটা শিরোপার আক্ষেপ আর ঘোচে না। সময়ের পরিক্রমায় শুরু হতে যাচ্ছে আরও একটি কোপা আমেরিকা আসর। দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সামনে আরেকটি সুযোগ। এবার কাটবে তাদের ২৮ বছরের শিরোপা খরা?
  • ‘সবসময় আর্জেন্টিনা দলের সঙ্গেই আছেন মারাদোনা’
    আর্জেন্টিনার খেলা থাকলে তিনি ছুটে যেতেন মাঠে। হৈ-হুল্লোড়ে মাতিয়ে রাখতেন গ্যালারি। দিয়াগো মারাদোনাকে সেভাবে আর দেখা যাবে না কখনই। না ফেরার দেশে পাড়ি জমানো এই ফুটবল কিংবদন্তির উপস্থিতি কিন্তু লিওনেল মেসিরা ঠিকই অনুভব করেছেন। চিলির বিপক্ষে ম্যাচের পর যেমন আর্জেন্টিনা অধিনায়ক জানালেন, সবসময় দলের সঙ্গেই আছেন মারাদোনা।
  • ড্র করেও খুশি মেসি
    পেনাল্টি গোলে এগিয়ে যাওয়ার আগে-পরে সুযোগ নষ্ট হয়েছে অনেক। খুব চেষ্টা করেও শেষ দিকে ক্লাওদিও ব্রাভোর দেয়ালে চিড় ধরাতে পারেননি লিওনেল মেসি। চিলির সঙ্গে তাই করতে হয়েছে পয়েন্ট ভাগাভাগি। তারপরও খুশি আর্জেন্টিনা অধিনায়ক।
  • মেসি-সানচেসের গোলে সমানে সমান আর্জেন্টিনা-চিলি
    শেষ দিকে লড়াইটা যেন হয়ে গিয়েছিল ক্লাওদিও ব্রাভো আর লিওনেল মেসির। আর্জেন্টাইন অধিনায়কের তিনটি শট ঠেকিয়ে দিয়ে সেখানে জয়ী অভিজ্ঞ গোলরক্ষক। তার দৃঢ়তায় আর্জেন্টিনা থেকে মূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফিরল চিলি।
  • ‘মেসি-রোনালদোর চেয়ে ভালো দাবি নির্বোধের মতো’
    সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে নিজেকে তুলনা করেন না কিলিয়ান এমবাপে। ফরাসি এই ফরোয়ার্ড মনে করেন, এতো লম্বা সময় ধরে শীর্ষ পর্যায়ে রাজত্ব করা দুই ফুটবলারের চেয়ে নিজেকে ভালো দাবি করা হবে নির্বুদ্ধিতা।
  • মেসিকে বার্সায় থাকতে চাপ দেবেন না আগুয়েরো
    লিওনেল মেসির সঙ্গে তার সম্পর্ক দারুণ। কিন্তু তাই বলে এত ঘনিষ্ঠও নয় যে, বন্ধুকে সিদ্ধান্ত নিতে বাধ্য করার দাবি তোলা যায়। মেসিকে তাই বার্সেলোনায় থেকে যাওয়ার সিদ্ধান্ত নিতে চাপ দেবেন না বলে জানালেন সের্হিও আগুয়েরো।
  • ‘মেসিকে নিয়ে আলোচনা ভালোভাবে এগোচ্ছে’
    একে একে নতুন ফুটবলার দলে ভেড়াচ্ছে বার্সেলোনা। দ্রুতই আরও খেলোয়াড় কাম্প নউয়ে নোঙর ফেলবে বলে জানালেন ক্লাবটির প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা। লিওনেল মেসি ইস্যুতে সমর্থকদের আশ্বস্ত করলেন আগের মতোই। জানালেন, আর্জেন্টাইন তারকার সঙ্গে সম্ভাব্য চুক্তি নবায়নের আলোচনাও এগোচ্ছে ভালোভাবে।
  • আর্জেন্টিনা এখন আরও ঐক্যবদ্ধ: মেসি
    সবশেষ তিন আসরের দুটিতে দল খেলেছে ফাইনাল। শিরোপার স্বাদ পাওয়া হয়নি একবারও। প্রতিটি আসরে আর্জেন্টিনা ছাপ রাখছে ঠিকই; কিন্তু স্বপ্ন পূরণ হচ্ছে না। তাই খুশি হওয়ার কোনো কারণ দেখছেন না লিওনেল মেসি। এবারের কোপা আমেরিকা অভিযানকে পূর্ণতা দিতে চান আর্জেন্টিনা অধিনায়ক, উঁচিয়ে ধরতে চান শিরোপা।
  • মেসিকে নিয়ে আশায় লাপোর্তা, ঝুলে রইল কুমানের ভাগ্য
    চুক্তির মেয়াদ শেষ হতে বাকি আর মাস খানেক। লিওনেল মেসি বার্সেলোনায় থেকে যাবেন, নাকি বেছে নেবেন নতুন ঠিকানা? এখনও মেলেনি জবাব। তবে আবারও আশার বাণী শোনালেন ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা। আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে আলোচনা ভালোভাবে এগোচ্ছে বলে জানালেন তিনি।
  • ‘মেসির ঘটনা’ টেনে আবারও ক্ষোভ ঝাড়লেন সুয়ারেস
    বার্সেলোনা থেকে বিতাড়িত হওয়ার ঘটনায় লুইস সুযারেসের মনের গভীরে যে ক্ষত জন্মেছে, তা যেন কিছুতেই সারছে না। তাইতো পুরনো কথা উঠলেই ক্ষোভ উগরে দেন তিনি। আতলেতিকো মাদ্রিদের হয়ে লা লিগা জয়ের পরও যেমন তার কণ্ঠে ঝরল রাগ-অভিমান।
  • দি স্তেফানো-সানচেসকে ছাড়িয়ে মেসি
    রেকর্ড ভাঙা-গড়ার খেলায় আরেকটি অসাধারণ কীর্তি গড়লেন লিওনেল মেসি। সর্বোচ্চ পিচিচি ট্রফি জয়ের রেকর্ডটা আগে থেকেই তার দখলে। তারকা এই ফরোয়ার্ড এবার গড়লেন টানা পঞ্চমবারের মতো পুরস্কারটি জয়ের অনন্য কীর্তি।
  • মেসির একান্ত স্মৃতি, আবেগ, দুঃখ
    ফুটবলের সঙ্গে লিওনেল মেসির সখ্য সেই ছোটবেলা থেকে। সময়ের পরিক্রমায় হয়ে উঠেছেন বিশ্বের সেরা ফুটবলারদের একজন। তার ব্যক্তিগত ও দলগত সাফল্য অসংখ্য।  রেকর্ড গড়েছেন অগণিত। পেশাদার ক্যারিয়ারে দেড় যুগের বেশি সময়ের পথচলায় নতুন এক মোড়ে এসে দাঁড়িয়েছেন আর্জেন্টাইন তারকা। পিছু ফিরে তাকালেন সেই ছোট্টবেলায়, ক্যারিয়ারের শুরুর দিনগুলোয়।
  • বার্সার জার্সিতে আর কি দেখা যাবে মেসিকে?
    মাঝে দারুণ ধারাবাহিকতায় লিগ শিরোপা জয়ের স্বপ্ন জাগালেও তা ইতোমধ্যে ভেস্তে গেছে। কোপা দেল রে দিয়ে দুই বছরের শিরোপা খরা কাটলেও মৌসুমের শেষটা হতাশায় ঘেরা বার্সেলোনার। ভবিষ্যৎ ভাবনায় যা হতে পারে আরও খারাপ; লিওনেল মেসিকে ঘিরে অনিশ্চয়তা যে কাটেনি এখনও।
  • ‘মেসিকে ছাড়া খেলা অসম্ভব’
    প্রিয় কাম্প নউয়ে কি এটাই লিওনেল মেসির শেষ ম্যাচ? ম্যাচের আগে থেকেই উচ্চারিত হচ্ছিল প্রশ্নটা। সেল্তা ভিগোর বিপক্ষে বার্সেলোনার হারের পর তা উচ্চকিত আরও। সেই প্রশ্নের উত্তর জানা নেই রোনাল্ড কুমানেরও। তবে বার্সেলোনা কোচ ভালো করেই জানেন, মেসিকে ছাড়া খেলা অসম্ভব। 
  • সেল্তার বিপক্ষে হেরেই গেল বার্সা
    শিরোপা ভাগ্য নিজেদের হাতে ছিল না। তবে সেল্তা ভিগোকে হারিয়ে নিজেদের কাজটা অন্তত করে রাখতে চেয়েছিল বার্সেলোনা। লিওনেল মেসির চমৎকার গোলে এগিয়েও গিয়েছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত ব্যবধান ধরে রাখতে পারেনি দলটি। সান্তি মিনার জোড়া গোলে ঘরের মাঠে হেরেছে রোনাল্ড কুমানের দল।
  • লেভান্তের মাঠে বার্সেলোনার দুঃস্বপ্ন
    প্রথমার্ধের দুর্দান্ত পারফরম্যান্সে দুই গোলের লিড। সহজ জয়ের উজ্জ্বল সম্ভাবনা। কিন্তু লেভান্তের মাঠে বারবার পথ হারানোর ভীতি, সঙ্গে শিরোপা লড়াইয়ের প্রবল চাপ-দুইয়ে মিলিয়েই কিনা বিরতির পর একটু নড়ে গেল বার্সেলোনা। সেই সুযোগে অসাধারণভাবে ঘুরে দাঁড়াল লেভান্তে। শ্বাসরুদ্ধকর লড়াইয়ে পয়েন্ট হারিয়ে শিরোপা লড়াইয়ে অনেকখানি পিছিয়ে পড়ল কাতালান ক্লাবটি।
  • লরিয়াস জয়ী নাদালের প্রশংসায় মেসি
    ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টস অ্যাওয়ার্ড জয়ী রাফায়েল নাদালকে অভিনন্দন জানিয়েছেন লিওনেল মেসি। বার্সেলোনা অধিনায়কের চোখে, স্প্যানিশ টেনিস তারকা সবার জন্য উদাহরণস্বরূপ।
  • বার্সার ঘাম ঝরানো জয়ে মেসির জোড়া গোল
    ভালেন্সিয়ার মাঠে নামলেই কী যেন হয় বার্সেলোনার। বিপদে পড়তে বসেছিল এবারও। রোমাঞ্চ ছড়ানো ম্যাচে দলকে পথ দেখালেন লিওনেল মেসি। দারুণ জয়ে শিরোপা লড়াইয়ে ভালোমতোই টিকে রইলো রোনাল্ড কুমানের দল।
  • ‘বার্সা ছাড়লে মেসির জন্য ভালো হবে না’
    বার্সেলোনার সঙ্গে লিওনেল মেসির চুক্তির মেয়াদ আর আছে মাস দুয়েক। এরপর তিনি কী কাম্প নউয়ে থেকে যাবেন, নাকি বেছে নেবেন নতুন ঠিকানা? জবাব এখনও অজানা। তবে ক্যারিয়ারের শুরু থেকে যেখানে আছেন সেই ক্লাব ছেড়ে গেলে আর্জেন্টাইন তারকার জন্য ভালো কিছু হবে না বলে মনে করেন তার বন্ধু ও সাবেক সতীর্থ লুইস সুয়ারেস।
  • গ্রানাদায় ধরাশায়ী বার্সেলোনা
    জিতলেই পয়েন্ট তালিকায় চূড়ায়, শিরোপা সম্ভাবনা হবে জোরালো। লিওনেল মেসির গোলে শুরুটাও দারুণ হলো বার্সেলোনার। কিন্তু দ্বিতীয়ার্ধে অল্প সময়ে পাল্টে গেল চিত্র। পাল্টা-আক্রমণে দারুণ দুটি গোলে অসাধারণ এক জয় নিয়ে ফিরল গ্রানাদা। 
  • মেসিরা জানে ‘কাজ বাকি আছে’
    লিগ টেবিলে শীর্ষে ওঠার হাতছানি; লা লিগার মুকুট পুনরুদ্ধারের সুযোগ; সবই এখন বার্সেলোনার সামনে। দলটির কোচ রোনাল্ড কুমান বেশ সতর্ক। সম্ভাব্য প্রাপ্তির উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না। জানালেন, তার শিষ্যরাও জানে যে এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে।
  • উরুগুয়ের হলে দুইবার বিশ্বকাপ জিততেন মেসি!
    ক্লাব ফুটবলে অসংখ্য শিরোপা জেতা লিওনেল মেসির আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে অর্জন শূন্য। কয়েকবার কাছে গিয়েও জিততে পারেননি কোনো শিরোপা। উরুগুয়ের সাবেক ফুটবলার দিয়েগো লুগানোর দাবি, তার স্বদেশি হলে এর মধ্যে দুটি বিশ্বকাপের মুকুট পরতে পারতেন মেসি।
  • মেসির জোড়া গোলে শিরোপা ভাগ্য বার্সার হাতেই
    লিওনেল মেসির দারুণ দুটি গোল, সঙ্গে প্রতিপক্ষের একটি মারাত্মক ভুলে প্রথমার্ধেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বার্সেলোনা। খেলার ধারার বিপরীতে গেতাফে নাটকীয় শেষের আভাস দিলেও আটকাতে পারেনি ফেভারিটদের। শেষ পর্যন্ত বড় জয়েই শক্ত অবস্থান ধরে রাখল কাতালান ক্লাবটি।
  • মেসিকে টোকিও অলিম্পিকে চান অস্ট্রেলিয়া কোচ
    মাঠের লড়াইয়ে অনেক কোচই হয়তো লিওনেল মেসিকে প্রতিপক্ষ হিসেবে পেতে চাইবেন না। কিন্তু গ্রাহাম আরনল্ড সে দলের লোক নন। অস্ট্রেলিয়া জাতীয় ফুটবল দলের কোচের চাওয়া, টোকিও অলিম্পিকে আর্জেন্টিনা যেন মেসিকে নিয়েই দল সাজায়।
  • রোনালদো-মেসিদের পাশে ফিফপ্রো
    ইউরোপিয়ান সুপার লিগে খেললে বন্ধ জাতীয় দলের দুয়ার-ফুটবল কর্তাদের এমন হুঙ্কারের জবাব দিয়েছে ফিফপ্রো। খেলোয়াড়দের পাশে দাঁড়িয়েছে পেশাদার ফুটবলারদের সংগঠনটি। দাবি তুলেছে সুপার লিগে খেললেও ফুটবলারদের জাতীয় দল থেকে বাদ দেওয়া যাবে না।
  • ‘এই সাফল্য বার্সার প্রাপ্য’
    কঠিন সময়ে দলকে উজ্জীবিত করতে একটা শিরোপা খুব দরকার ছিল। কোপা দেল রেতে চ্যাম্পিয়ন হয়ে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের উচ্ছ্বাসটাও তাই যেন একটু বেশি। কাতালান দলটির ডাগআউটে দাঁড়িয়ে প্রথম শিরোপা জয়ের পর ডাচ কোচ বললেন, এই সাফল্য বার্সেলোনার প্রাপ্য।
  • এবারের কোপা দেল রে মেসির কাছে ‘খুবই স্পেশাল’
    কোপা দেল রে শিরোপা আগেও ছয়বার জিতেছেন। তবে এবারেরটি লিওনেল মেসির কাছে হয়ে উঠেছে ‘খুব স্পেশাল’। কারণটাও জানালেন বার্সেলোনা ফরোয়ার্ড; অধিনায়ক হিসেবে যে এই প্রতিযোগিতায় এটিই তার প্রথম শিরোপা।
  • ১২ মিনিটের ৪ গোলে বার্সার শিরোপা উৎসব
    একের পর এক আক্রমণে দুর্দান্ত শুরুর পর ক্ষণিকের ছন্দপতন। এরপর গোল উৎসব। ১২ মিনিটের মধ্যে প্রতিপক্ষের জালে চারবার বল পাঠাল বার্সেলোনা। আথলেতিক বিলবাওকে উড়িয়ে কোপা দেল রের শিরোপা জিতল রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • ‘মেসির সঙ্গে আলোচনা যথাযথভাবে এগোচ্ছে’
    চলতি মৌসুম শেষে লিওনেল মেসি বার্সেলোনাতেই থেকে যাবেন, নাকি পাড়ি জমাবেন অন্য কোথাও-এ নিয়ে গুঞ্জনের শেষ নেই। বার্সেলোনা সমর্থকরাও আছে অনিশ্চয়তায়। তবে তাদেরকে আবারও আশ্বস্ত করলেন ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা। মেসির সঙ্গে আলোচনা যথাযথভাবে এগুচ্ছে বলে জানিয়েছেন তিনি।
  • মেসির ৬৪৪ গোলের রেকর্ড গড়া জুতা নিলামে
    বার্সেলোনার হয়ে রেকর্ড ৬৪৪তম গোলটি লিওনেল মেসি যে বুটজোড়া পরে করেছিলেন, তা নিলামে তোলা হয়েছে। এ থেকে অর্জিত অর্থ ব্যয় করা হবে শিশু স্বাস্থ্য খাতে।
  • বার্সার শিরোপা খরা কাটবে এবার?
    শিরোপাশূন্য মৌসুমের পর এবারও ধুঁকছে বার্সেলোনা। শেষ ষোলোতেই শেষ চ্যাম্পিয়ন্স লিগ। লা লিগায় শিরোপাভাগ্য নেই নিজেদের হাতে। দুঃসময়ের মধ্য দিয়ে যাওয়া কাতালান ক্লাবটির সামনে হাতছানি দিচ্ছে একটি শিরোপা- কোপা দেল রে। যে টুর্নামেন্টে বার্সেলোনার চেয়ে বেশি জেতেনি কেউ। সেই প্রতিযোগিতার ফাইনাল এসেছে লিওনেল মেসিদের জন্য অনেক সমীকরণ মেলানো আর সমালোচনার জবাব দেওয়ার উপলক্ষ হয়ে।
  • জিদানের আশা, এটাই শেষ ক্লাসিকো নয় মেসির
    বার্সেলোনায় লিওনেল মেসি থাকার কারণে টান পড়েছে রিয়াল মাদ্রিদের সাফল্যে, সের্হিও রামোসের এমন উপলব্ধির প্রমাণ মেলে পরিসংখ্যানেও। তারপরও, ভবিষ্যতে চিরপ্রতিদ্বন্দ্বী দলেই আর্জেন্টাইন তারকাকে দেখতে চান সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটির কোচ জিনেদিন জিদান।
  • ‘মেসি না থাকলে আরও শিরোপা জিততে পারত রিয়াল’
    ইউরোপের সফলতম দল রিয়াল মাদ্রিদ স্পেনের শীর্ষ লিগেও সবার চেয়ে এগিয়ে। তবে গত দেড় যুগে লা লিগায় তাদের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছে বার্সেলোনা। সের্হিও রামোস মনে করেন, এর কারণ লিওনেল মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ড না থাকলে এই সময়ে আরও বেশি শিরোপা জিততে পারত সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটি।
  • ক্লাবে মেসিকে সতীর্থ হিসেবে পাওয়া হবে দারুণ: দি মারিয়া
    দেশের হয়ে আন্তর্জাতিক ফুটবলে লিওনেল মেসির পাশে অনেক দিন ধরেই খেলছেন আনহেল দি মারিয়া। ক্লাব পর্যায়েও বার্সেলোনা ফরোয়ার্ডের সঙ্গে খেলার স্বপ্ন দেখেন পিএসজির এই উইঙ্গার।
  • মেসি-ডি ইয়ংয়ের নিষেধাজ্ঞা শঙ্কা নিয়ে ভাবছেন না কুমান
    রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে হলুদ কার্ড পেলে লা লিগায় পরের ম্যাচে ক্লাসিকোয় খেলতে পারবেন না লিওনেল মেসি ও ফ্রেংকি ডি ইয়ং। মৌসুমের শেষ ভাগে এসে এসবকে গুরুত্ব দেওয়ার মতো অবস্থায় নেই রোনাল্ড কুমান। রিয়াল মাদ্রিদ ম্যাচের আগে দলের গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড়কে আড়ালে রাখার ভাবনা মাথাতেই আনছেন না বার্সেলোনা কোচ।
  • মেসির সঙ্গে অনেক বছর খেলতে চাই: পিয়ানিচ
    বার্সেলোনায় সময়টা ভালো কাটছে না মিরালেম পিয়ানিচের। একাদশে পাকা করতে পারেননি নিজের জায়গা। ইদানিং বদলি নামারও সুযোগ মিলছে না। নিজেকে মেলে ধরে নিয়মিত হতে চান একাদশে, সঙ্গে আরও অনেক বছর খেলে যেতে চান লিওনেল মেসির পাশে।
  • মেসি-রোনালদোর পর্যায়ে যেতে অনেক কাজ বাকি: হলান্ড
    লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মতো বিশ্বসেরা হওয়ার সামর্থ্য আর্লিং হলান্ডের আছে বলে মনে করেন অনেকে। বরুশিয়া ডর্টমুন্ডের তরুণ এই ফরোয়ার্ড অবশ্য সেসব নিয়ে ভাবেন না। নিজের খেলার উন্নতির দিকেই তার সব মনোযোগ।
  • রেকর্ডের রাতে মেসির ২, বার্সার ৬
    রেকর্ড ছোঁয়ার উপলক্ষ জোড়া গোলে রাঙিয়েছিলেন। নতুন ইতিহাস গড়ার ম্যাচেও একইভাবে আলো ছড়ালেন লিওনেল মেসি। অধিনায়কের বিশেষ ম্যাচটিকে আরও ঝলমলে করে তুলতে রিয়াল সোসিয়েদাদের জালে গোল উৎসব করল বার্সেলোনা।
  • মেসিকে রাখতে সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি বার্সা সভাপতির
    দ্বিতীয় মেয়াদে বার্সেলোনার সভাপতি হিসেবে বুধবার শপথ নিলেন হুয়ান লাপোর্তা। কাম্প নউয়ে হওয়া সন্ধ্যার সেই অনুষ্ঠানের সবচেয়ে আবেগঘন মুহূর্তের একটি ছিল লিওনেল মেসিকে তার স্নেহময় আলিঙ্গন। অনুষ্ঠানে জানালেন, অধিনায়ককে ধরে রাখতে তাকে বোঝানোর সর্বোচ্চ চেষ্টা করবেন তিনি।
  • যে রেকর্ড মেসির কাছে সম্মানের
    গৌরবদীপ্ত পথচলায় দারুণ সব অর্জনে টইটম্বুর লিওনেল মেসির ক্যারিয়ার। তবে এবারের কীর্তি বুঝি একটু বেশিই স্পেশাল। বার্সেলোনার মতো ঐতিহ্যবাহী ক্লাবের ইতিহাসের সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড বলে কথা! মেসি নিজেও উচ্ছ্বসিত এই চূড়ায় পা রাখতে পেরে।
  • ‘মেসির পাশে খেলাটাই আনন্দের’
    লিওনেল মেসিকে সতীর্থ হিসেবে পাওয়া যে কোনো তরুণ ফুটবলারের কাছেই স্বপ্নপূরণের মতো। পেদ্রিও এর ব্যতিক্রম নয়। আর্জেন্টাইন তারকার পাশে খেলা সবসময় উপভোগ করেন বার্সেলোনার এই স্প্যানিশ মিডফিল্ডার।
  • মেসি প্রমাণ করেছে, সেই সেরা: কুমান
    ক্লাবের হয়ে সর্বোচ্চ ম্যাচের রেকর্ড ছোঁয়ার দিনে আলো ছড়ানো লিওনেল মেসির প্রশংসায় ভাষা খুঁজে পাচ্ছেন না রোনাল্ড কুমান। বার্সেলোনা কোচের মতে, আর্জেন্টাইন তারকা প্রমাণ করেছে, সেই বিশ্বসেরা ফুটবলার।