• ‘বার্সেলোনা এত সুযোগ নষ্ট করতে পারে না’
    জেরার্দ পিকের ভলিই কেবল খুঁজে পেল জাল। আনসু ফাতির ওভারহেড কিক, ফিলিপে কৌতিনিয়োর শট সবই হলো লক্ষ্যভ্রষ্ট। সের্হিও আগুয়েরোও পারেননি নিজেকে মেলে ধরতে। দিনামো কিয়েভের বিপক্ষে নষ্ট হওয়া গোলের সুযোগগুলো স্বাভাবিকভাবে পোড়াচ্ছে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানকে।
  • ১৪ মিনিটের ৪ গোলে বায়ার্নের তিনে তিন
    প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ নষ্ট করা বায়ার্ন মিউনিখ বিরতির পর গোল উৎসবে মাতল। বেনফিকাকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে জয়ের ধারা ধরে রাখল ইউলিয়ান নাগেলসমানের দল।
  • রোনালদোর জয়সূচক গোলেই ইউনাইটেডের রোমাঞ্চকর প্রত্যাবর্তন
    প্রথম ত্রিশ মিনিটে দুই গোলে পিছিয়ে পড়ার ধাক্কা, দারুণ সব সুযোগ তৈরি করেও জালের দেখা না পাওয়া ও পোস্ট-ক্রসবারে বল লাগার হতাশা। ব্যর্থতার বৃত্তে বন্দি হয়ে পড়া ম্যানচেস্টার ইউনাইটেড শিবিরে আরেকটি হারের শঙ্কা জেগে ওঠে প্রবলভাবে। সেখান থেকে ঘুরে দাঁড়ানোর অসাধারণ গল্প লিখল তারা। কয়েকটি সুযোগ নষ্ট করা ক্রিস্তিয়ানো রোনালদো শেষে গিয়ে দলকে জয়ের উচ্ছ্বাসে ভাসালেন। 
  • পিকের গোলে বার্সেলোনার প্রথম জয়
    ‘পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে ম্যাচটি আমাদের জিততেই হবে’-কোচের ডাকে সাড়া দিলেন বুসকেতস-পিকেরা। দিনামো কিয়েভের বিপক্ষে বেশ কিছু সুযোগ নষ্টের পর মিলল কাঙ্ক্ষিত গোল। চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয়ের স্বাদ পেল বার্সেলোনা।
  • ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল
    ম্যাচের শুরুতেই পাঁচ মিনিটে দুই গোল খাওয়ার ধাক্কা অতোঁয়ান গ্রিজমানের নৈপুণ্যে কাটিয়ে উঠেছিল আতলেতিকো মাদ্রিদ। পরে আবার তার ভুলেই ১০ জনের দলে পরিণত হয় দলটি। শেষ দিকে পেনাল্টিও হজম করে তারা। সব সুযোগ কাজে লাগিয়ে ঘটনাবহুল ম্যাচটি জিতে নিয়েছে লিভারপুল।
  • মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়
    কিলিয়ান এমবাপের দারুণ গোলে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়াল লাইপজিগ। আক্রমণাত্মক ফুটবলে প্রতিপক্ষকে ব্যতিব্যস্ত করে এগিয়েও গেল তারা। তবে রুখতে পারল না তারকাসমৃদ্ধ পিএসজিকে। সাত মিনিটের ব্যবধানে জোড়া গোল করে দলকে অসাধারণ এক জয় এনে দিলেন লিওনেল মেসি।
  • ভিনিসিউসের জোড়া গোলে রিয়ালের দারুণ জয়
    সময়টা কাটছিল খুবই বাজে। আন্তর্জাতিক বিরতির পর প্রথমবার মাঠে নেমে রিয়াল মাদ্রিদ জেগে উঠল প্রবল বিক্রমে। একের পর এক আক্রমণে কাঁপিয়ে দিল প্রতিপক্ষকে। দাপুটে পারফরম্যান্সে শাখতার দোনেৎস্ককে উড়িয়ে জয়ের পথে ফিরল কার্লো আনচেলত্তির দল।
  • ম্যানচেস্টার সিটির গোল উৎসব
    প্রথমার্ধে দুই গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া ম্যানচেস্টার সিটি বিরতির পর প্রতিপক্ষের জালে বল পাঠাল আরও তিনবার। বেলজিয়ান চ্যাম্পিয়ন ক্লাব ব্রুজকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে জয়ে ফিরল পেপ গুয়ার্দিওলার দল।
  • আগুয়েরোর কণ্ঠে একই সঙ্গে আত্মবিশ্বাস ও শঙ্কা
    চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার নকআউট পর্বে উঠতে আসছে ম্যাচের গুরুত্ব কতখানি, ভালোমতোই বুঝতে পারছেন সের্হিও আগুয়েরো। দিনামো কিয়েভের বিপক্ষে পা হড়কালে তারা গ্রুপ পর্ব থেকে প্রায় ছিটকে যাবেন বলে মনে করছেন এই আর্জেন্টাইন স্ট্রাইকার। তবে দলের জয়ের ব্যাপারে দারুণ আত্মবিশ্বাসী তিনি।
  • নকআউট পর্বে উঠতে ম্যাচটি জিততেই হবে: বার্সা কোচ
    প্রথম দুই ম্যাচেই সঙ্গী হয়েছে বড় হার। শঙ্কা জেগেছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার। নকআউট পর্বে উঠতে দিনামো কিয়েভের বিপক্ষে তাই জয়ের বিকল্প দেখছেন না বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। আসছে ম্যাচে যে কোনো মূল্যে তিন পয়েন্ট পেতে চান তিনি।
  • ‘গতিময় লিভারপুল আমাদের কঠিন পরীক্ষায় ফেলবে’
    লিভারপুলের খেলার ধরনে মুগ্ধ দিয়েগো সিমেওনে। এখন তাদের প্রতিপক্ষই যখন ইংলিশ দলটি, আতলেতিকো মাদ্রিদের কোচ তাই খুব সতর্ক। চ্যাম্পিয়ন্স লিগে আসছে ম্যাচে নিজেদের জন্য কঠিন চ্যালেঞ্জ দেখছেন এই আর্জেন্টাইন।
  • চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে নেইমারকে হারাল পিএসজি
    আন্তর্জাতিক বিরতি শেষে ক্লাবে ফিরলেও আপাতত মাঠে নামা হচ্ছে না নেইমারের। কুঁচকির চোটে পিএসজির আসছে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচেও খেলতে পারবেন না এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • ব্রুজ ম্যাচে দুই ব্রাজিলিয়ানকে পাওয়ার আশায় গুয়ার্দিওলা
    দেশের হয়ে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলে ইংল্যান্ডে না ফিরে সরাসরি বেলজিয়ামে চলে যান গোলরক্ষক এদেরসন ও স্ট্রাইকার গাব্রিয়েল জেসুস। দেশটির ক্লাব ব্রুজের বিপক্ষে আসছে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে তাই এই দুই ব্রাজিলিয়ানকে পাওয়ার আশা করছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • মেসির ফেভারিটের তালিকায় নেই বার্সেলোনা
    চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা ফেভারিট নয়, কাম্প নউয়ে থাকার সময়ের শেষ দিকে বলে আসছিলেন লিওনেল মেসি। নিজের পুরনো ক্লাব নিয়ে তার ভাবনায় কোনো পরিবর্তন আসেনি। ইউরোপ সেরার মঞ্চে এখনও আর্জেন্টাইন ফরোয়ার্ডের ফেভারিটের তালিকায় নেই বার্সেলোনা।
  • ‘কুমানকে ছাঁটাই করলেই বার্সার সমস্যা মিটবে না’
    মাঠে ও মাঠের বাইরে সময়টা মোটেও ভালো কাটছে না বার্সেলোনার। একের পর এক বাজে পারফরম্যান্সে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগে ক্রমেই পিছিয়ে পড়ছে তারা। তাতে দলটির ডাগআউটে রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়েও বাড়ছে প্রশ্ন। তবে মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ংয়ের মতে, কোচ পরিবর্তন করলেই রাতারাতি বদলে যাবে না তাদের দল।
  • বের্নাবেউয়ে নতুন শেরিফ, কী তার পরিচয়
    ফুটবল বিশ্বের অনেকের কাছে কদিন আগেও এক অপরিচিত নাম ছিল শেরিফ তিরাসপুল। তিন ধাপের বাছাইপর্ব ও সবশেষে প্লে-অফ পেরিয়ে তারা যখন চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিল, তখন কেউ কেউ হয়তো মাথা চুলকে বলেছিল, এরা আবার কারা!
  • রোনালদোর গোলেই ইউনাইটেডের রোমাঞ্চকর জয়
    মৌসুমে দারুণ শুরুর পর হঠাৎ কক্ষচ্যুত ম্যানচেস্টার ইউনাইটেড শিবিরে জেগেছিল আরেকটি হোঁচটের শঙ্কা। একেবারে অন্তিম মুহূর্তে গিয়ে পার্থক্য গড়ে দিলেন অনেক সাফল্যের নায়ক ক্রিস্তিয়ানো রোনালদো। উজ্জীবিত ভিয়ারিয়ালকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয়ের দেখা পেল উলে গুনার সুলশারের দলটি।
  • চ্যাম্পিয়ন চেলসিকে হারাল ইউভেন্তুস
    হতাশায় মোড়া প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে ১০ সেকেন্ডে প্রতিপক্ষের জালে বল পাঠাল ইউভেন্তুস। ফরোয়ার্ডদের ব্যর্থতায় সেই গোল আর শোধ করা হলো না চেলসির। শিরোপাধারীদের হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিল মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির দল।
  • ছুটছেন গোলমেশিন লেভানদোভস্কি, উড়ছে বায়ার্ন
    মাঝে এক ম্যাচ বিরতি দিয়ে আবারও জালের দেখা পেলেন রবের্ত লেভানদোভস্কি। দিনাভো কিয়েভের জালে গোল উৎসব করে চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিল বায়ার্ন মিউনিখ।
  • বার্সাকে উড়িয়ে দিল বেনফিকা
    দুঃস্বপ্নের সেই হারের পর পর্তুগালে ফেরাটা ভালো হলো না বার্সেলোনার। শুরুতেই পিছিয়ে পড়ার পর খেলল এলোমেলো ফুটবল। সুযোগ দারুণভাবে কাজে লাগাল বেনফিকা। দারুণ সব প্রতি-আক্রমণে গুঁড়িয়ে দিল রোনাল্ড কুমানের দলকে।
  • মিলান-আতলেতিকো ম্যাচ নষ্ট করেছে রেফারি: কাপেলো
    চ্যাম্পিয়ন্স লিগে এসি মিলান ও আতলেতিকো মাদ্রিদ ম্যাচে রেফারিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলেছেন ফাবিও কাপেলো। মিলানের দলটির সাবেক এই খেলোয়াড় ও কোচের মতে, বাজে রেফারিংয়ে নষ্ট হয়েছে ম্যাচটির সৌন্দর্য।
  • আমাদের সবকিছুই খারাপ হয়েছে: আনচেলত্তি
    ম্যাচজুড়ে প্রতিপক্ষকে কোণঠাসা করে রেখে অনেক সুযোগ তৈরি করেও কাঙ্ক্ষিত ফল না পাওয়ার কোনো কারণ খুঁজে পাচ্ছেন না রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। দিন শেষে, ফুটবল তো গোলেরই খেলা। তাই বল পাসিং, বলের দখল, আক্রমণে আধিপত্য করেও সুযোগ কাজে লাগাতে না পারায় একরাশ হতাশাই সঙ্গী ইউরোপের রেকর্ড চ্যাম্পিয়নদের। নবাগত শেরিফ তিরাসপুলের বিপক্ষে দলের এমন হার মানতেই পারছেন না আনচেলত্তি।
  • ‘আমি গোল উদযাপন করি না, কিন্তু মেসিরটা করেছি’
    বার্সেলোনার হয়ে গোলের অনেক রেকর্ডের মালিক লিওনেল মেসি পিএসজির জার্সিতে যেন নিজেকে খুঁজে পাচ্ছিলেন না। সবার মতো তার গোলের অপেক্ষায় ছিলেন মাওরিসিও পচেত্তিনোও। ম্যানচেস্টার সিটির বিপক্ষে আর্জেন্টাইন তারকা গোলের দেখা পাওয়ায় পিএসজি কোচের চোখেমুখেও ছিল তাই বাড়তি উচ্ছ্বাস।
  • নেইমার ও এমবাপের সঙ্গে যত খেলব, তত ভালো করব: মেসি
    নেইমার, কিলিয়ান এমবাপে ও লিওনেল মেসিকে নিয়ে গড়া পিএসজির আক্রমণভাগ এখনও সেভাবে জমে ওঠেনি। মাঝেমধ্যেই স্পষ্ট হয়ে ওঠে তাদের মধ্যে বোঝাপড়ার অভাব। তবে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ফরাসি ফরোয়ার্ডের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে মেসির দুর্দান্ত গোলে সমস্যা কেটে যাওয়ার আভাস মিলছে। আর্জেন্টাইন তারকাও আশা দেখালেন, খুব শিগগিরই তাদের সেরাটা দেখতে পারবে সবাই।
  • ‘আগেই জানতাম, রিয়ালকে হারাতে পারব’
    শক্তি, ঐতিহ্যে রিয়াল মাদ্রিদের সঙ্গে ব্যবধান অনেক। কিন্তু মাঠের লড়াইটা যে ১১ বনাম ১১। শেরিফ তিরাসপুল অধিনায়ক ফ্রাঙ্ক কাসতানিয়েদা ম্যাচের আগে এই মন্ত্রেই দলকে করেছিলেন উজ্জীবিত। সতীর্থদের মধ্যে ছড়িয়ে দিয়েছিলেন, ‘রিয়ালকে হারাতে পারি’- আত্মবিশ্বাস।
  • বের্নাবেউয়ে রূপকথা গড়ে আরও দূরে নজর শেরিফের
    ক্লাবের ইতিহাসে দুই যুগের পথচলায় প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগ পেয়েই অবিশ্বাস্য এক গল্পের জন্ম দিয়েছে শেরিফ তিরাসপুল। স্বপ্নময় পথচলায় তারা বিস্ময়ের জন্ম দিয়েছে রিয়াল মাদ্রিদকে তাদেরই মাঠে হারিয়ে। রেকর্ড ১৩ বারের ইউরোপ চ্যাম্পিয়নদের আঙিনা থেকে মলডোভার ক্লাবটির জয় ছিনিয়ে নেওয়ার গল্পটা যেন এক রূপকথা!
  • পোর্তোকে উড়িয়ে দিল লিভারপুল
    একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিল লিভারপুল। ম্যাচজুড়ে দাপুটে পারফরম্যান্সে পোর্তোকে উড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিল ইয়ুর্গেন ক্লপের দল।
  • রিয়ালকে হারিয়ে শেরিফের চমক
    কদিন আগে যেভাবে জিতেছিল রিয়াল মাদ্রিদ, এবার হারল অনেকটা সেভাবেই। ইন্টার মিলানের আক্রমণে কোণঠাসা হয়েও কোনোমতে ৩ পয়েন্ট পেয়েছিল ইউরোপের সফলতম দলটি। এবার তাদের হলো উল্টো অভিজ্ঞতা। একের পর এক আক্রমণে শেরিফ তিরাসপুলকে কাঁপিয়ে দিলেও হারের বিষাদ সঙ্গী হলো কার্লো আনচেলত্তির দলের।
  • অপেক্ষা ফুরাল মেসির, সিটিকে হারাল পিএসজি
    নামের ভারে পিএসজির ‘ভয়ঙ্কর’ আক্রমণভাগ মাঠে কবে স্বরূপে ধরা দিবে? নতুন জার্সিতে লিওনেল মেসিই বা কবে গোল পাবেন? দুটি প্রশ্নের জবাব যেন মিলে গেল একটি মুহূর্তে। কিলিয়ান এমবাপের সঙ্গে দারুণ বোঝাপড়ায় গোল উদযাপনে মেতে উঠলেন আর্জেন্টাইন তারকা। ম্যানচেস্টার সিটির টানা আক্রমণ সামলে দারুণ জয় তুলে নিল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • সিটির বিপক্ষে দলে ফিরলেন মেসি
    চোট থেকে সেরে উঠেছেন লিওনেল মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ডকে রেখেই ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচের জন্য দল ঘোষণা করেছেন পিএসজির কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • সিটির বিপক্ষে মেসিকে পাওয়ার ব্যাপারে আশাবাদী পচেত্তিনো
    হাঁটুর চোট কাটিয়ে মাত্রই ফিরেছেন অনুশীলনে। ইউরোপের মঞ্চে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচে লিওনেল মেসির খেলা নিয়ে তাই রয়েছে সংশয়। তবে পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো আশাবাদী, ইংলিশ চ্যাম্পিয়নদের বিপক্ষে খেলবেন মেসি।
  • ‘মেসি-নেইমার-এমবাপে যা ইচ্ছে করতে পারে’
    এখনও হয়তো সেভাবে একসঙ্গে জ্বলে উঠতে পারেনি লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া পিএসজির আক্রমণভাগ। তবে তাদের কার্যকারিতা নিয়ে কোনো সংশয় নেই পেপ গুয়ার্দিওলার। ম্যানচেস্টার সিটি কোচ মনে করছেন, এই ত্রয়ী মাঠে যেমন ইচ্ছে তেমন কিছু করার সামর্থ্য রাখেন।
  • চেলসির বিপক্ষে দিবালা-মোরাতাকে পাচ্ছে না ইউভেন্তুস
    চ্যাম্পিয়ন্স লিগে চেলসির মুখোমুখি হওয়ার আগে বড় ধাক্কা খেল ইউভেন্তুস। এই ম্যাচে এবং সেরি আয় তোরিনোর বিপক্ষে দুই ফরোয়ার্ড পাওলো দিবালা ও আলভারো মোরাতাকে পাবে না ইতালিয়ান দলটি।
  • চ্যাম্পিয়ন্স লিগে ছেলের প্রথম গোলের পরই বাবার মৃত্যু
    চ্যাম্পিয়ন্স লিগে নিজের প্রথম গোল ও দলের বড় জয় পাওয়ার আনন্দ নিয়েই মাঠ ছেড়েছিলেন ম্যানচেস্টার সিটির নাথান আকে। কিন্তু এরপরই পান অনেক বড় দুঃসংবাদ, মারা গেছেন তার বাবা।
  • গুয়ার্দিওলার রুদ্রমূর্তি
    লাইপজিগের বিপক্ষে ম্যাচে পেপ গুয়ার্দিওলার রুদ্রমূর্তির ছবি ও ভিডিও চাউর হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমেও। ভ্রু কুঁচকে, ক্ষুব্ধভাবে রিয়াদ মাহরেজ ও জ্যাক গ্রিলিশের সঙ্গে কথা বলতে দেখা গেছে তাকে। ম্যাচ শেষে ম্যানচেস্টার সিটি কোচও জানিয়েছেন, নির্দেশনা অনুযায়ী না খেলায় ক্ষেপে গিয়েছিলেন তিনি।
  • ‘কোর্তোয়ার নৈপুণ্যেই আমরা গোল হজম করিনি’
    প্রথমার্ধে আক্রমণের পসরা সাজিয়ে রিয়াল মাদ্রিদকে চেপে ধরে ইন্টার মিলান, তবে দুর্দান্ত কিছু সেভ করে জাল অক্ষত রাখেন থিবো কোর্তোয়া। ম্যাচ শেষে বেলজিয়ান এই গোলরক্ষককে তাই প্রশংসায় ভাসালেন কোচ কার্লো আনচেলত্তি।
  • অভিষেকে ৪ গোল করে ইতিহাসের পাতায় সিবাস্তিয়া
    খুব বেশিদিন আগের কথা নয়, যখন নিজ দলের সমর্থকদের কাছ থেকেই দুয়ো শুনতে হয়েছিল। ইতিহাস গড়েই যেন তার জবাব দিলেন আয়াক্স ফরোয়ার্ড সিবাস্তিয়া আলেয়া। চ্যাম্পিয়ন্স লিগে অভিষেকেই চার গোল করে জানালেন, তিনি সবসময় এমন একটি ম্যাচের স্বপ্ন দেখতেন।
  • ৯ গোলের ঘটনাবহুল ম্যাচে ম্যানচেস্টার সিটির জয়
    ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত গোল হলো একের পর এক। হলো আত্মঘাতী গোলও। ম্যানচেস্টার সিটি পুরোটা সময় এগিয়ে রইলো বটে, তবে ক্রিস্টোফার এনকুকুর হ্যাটট্রিকে লড়াইয়ে ছিল লাইপজিগও। অবশেষে শেষ ১৫ মিনিটে আরও দুবার জালে বল পাঠিয়ে বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করল পেপ গুয়ার্দিওলার দল।
  • রোমাঞ্চকর লড়াইয়ে মিলানকে হারাল লিভারপুল
    নিজেদের ভুলে শুরুতে পিছিয়ে পড়া এসি মিলান বিরতির আগে তিন মিনিটের মধ্যে দুই গোল করে জমিয়ে তুলল লড়াই। কিন্তু আট বছর পর চ্যাম্পিয়ন্স লিগে ফেরা ইতালিয়ান দলটি ব্যবধান ধরে রাখতে পারল না। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নিল লিভারপুল।
  • ইন্টারের আক্রমণের ঢেউ সামলে রিয়ালের অসাধারণ জয়
    ম্যাচের প্রথমার্ধে একচেটিয়া আধিপত্যের পর দ্বিতীয় ভাগেও কিছুটা সময় চাপ ধরে রাখল ইন্টার মিলান। কিন্তু ফিনিশিংয়ের ব্যর্থতায় কাঙ্ক্ষিত জালের দেখা তারা পেল না। উল্টো দ্বিতীয়ার্ধে শেষ ভাগে জ্বলে ওঠা রিয়াল মাদ্রিদ অন্তিম সময়ের গোলে তুলে নিল অসাধারণ এক জয়।
  • চ্যাম্পিয়ন্স লিগ অভিষেকে ‘পিএসজি-মেসি’ জুটির হোঁচট
    পিএসজির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ অভিষেকে নিজের ছায়া হয়ে থাকলেন লিওনেল মেসি। নেইমার ও কিলিয়ান এমবাপেও যেন খুঁজে ফিরলেন নিজেদের। আন্দের এররেরার গোলে অবশ্য এগিয়ে যায় তারা, কিন্তু নিজেদের মাঠে উজ্জীবিত ফুটবল খেলা ক্লাব ব্রুজের বিপক্ষে পেরে ওঠেনি মাওরিসিও পচেত্তিনোর দল।
  • মেসি-নেইমার-রামোসদের এক সুতোয় গাঁথার অপেক্ষায় পচেত্তিনো
    আগে থেকেই দারুণ শক্তিশালী দল পিএসজি। লিওনেল মেসিকে পেয়ে এখন তারা আরও সমৃদ্ধ। চ্যাম্পিয়ন্স লিগে কখনও শিরোপার স্বাদ না পেলেও এবার অনেকের চোখে হট ফেভারিট তারকায় ঠাসা দলটি। তবে একগাদা তারকা থাকা মানেই মাঠে জ্বলে ওঠার নিশ্চয়তা নয়। দলের কোচ মাওরিসিও পচেত্তিনো আগের মতোই বললেন, দলকে এখনও একতাবদ্ধ করে গুছিয়ে তুলতে পারেননি তিনি।
  • লুকাকুর গোলে জয়ে শুরু চ্যাম্পিয়ন চেলসির
    প্রথমার্ধে বিবর্ণ চেলসি জেগে উঠল বিরতির পর। জেনিত সেন্ট পিটার্সবুর্গকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখার অভিযান শুরু করল টমাস টুখেলের দল।
  • সান্দ্রো-দিবালা-মোরাতায় ইউভেন্তুসের দারুণ শুরু
    ক্রিস্তিয়ানো রোনালদো চলে যাওয়ার পর চ্যাম্পিয়ন্স লিগে প্রথম খেলতে নামল ইউভেন্তুস। পর্তুগিজ তারকার শূন্যতা বুঝতেই দিলেন না আলেক্স সান্দ্রো, পাওলো দিবালা, আলভারো মোরাতা। ইউরোপ সেরার আসরে মালমোকে হারিয়ে দারুণ শুরু পেল প্রতিযোগিতাটির ২০১৬-১৭ মৌসুমের রানার্সআপরা।
  • বায়ার্নে আবারও ধরাশায়ী বার্সেলোনা
    ‘এটা প্রতিশোধের মঞ্চ, পুরনো ক্ষতে প্রলেপ দেওয়ার সুযোগ’-কোচের দেওয়া হুঙ্কারে তাল মেলাতে পারলেন না সের্হিও বুসকেতস ও তার সতীর্থরা। বরং পুরোটা সময়ই মাঠের দ্বিতীয় সেরা দল হয়ে রইল বার্সেলোনা। ম্যাচজুড়ে তাদেরকে কোণঠাসা করে রেখে চ্যাম্পিয়ন্স লিগে নতুন অভিযান শুরু করল বায়ার্ন মিউনিখ।
  • রোনালদোর গোলের পর ইয়াং বয়েজের গর্জন
    রেকর্ড ছোঁয়ার ম্যাচে শুরুতেই জালের দেখা পেলেন ক্রিস্তিয়ানো রোনালদো। কিন্তু দারুণ শুরুর পর পথ হারিয়ে ফেলল তার দল ম্যানচেস্টার ইউনাইটেড। পরিণত হলো ১০ জনের দলে। একজন বেশি থাকার সুবিধা কাজে লাগিয়ে তাদের চেপে ধরল ইয়াং বয়েজ। তুলে নিল স্মরণীয় এক জয়।
  • অতীত ভুলে রিয়ালের বিপক্ষে নতুন শুরুর আশায় ইন্টার
    চ্যাম্পিয়ন্স লিগের সবশেষ তিন আসরে বিদায় নিতে হয়েছে গ্রুপ পর্ব থেকে। ইন্টার মিলান শেষবার প্রতিযোগিতাটির নকআউট পর্বে খেলেছে, সেটাও এক দশক আগে। তবে নতুন অভিযান শুরুর লগ্নে অতীত নিয়ে ভাবছেন না দলটির কোচ সিমোনে ইনজাগি। খেলোয়াড়দের নতুন ইতিহাস লেখার তাগিদ দিলেন তিনি। প্রতিশ্রুতি দিলেন শুরুর ম্যাচে রিয়াল মাদ্রিদের বিপক্ষে লড়াকু ফুটবল খেলার।
  • কাসিয়াসের রেকর্ড ছুঁলেন রোনালদো
    দ্বিতীয় মেয়াদে ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরার পর চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবার মাঠে নেমেই দারুণ এক রেকর্ড স্পর্শ করলেন ক্রিস্তিয়ানো রোনালদো। ইউরোপ সেরার প্রতিযোগিতাটিতে ইকের কাসিয়াসের সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডে ভাগ বসালেন পর্তুগিজ মহাতারকা।
  • চোটে বাইরে ভেরাত্তি, স্কোয়াডে মেসি-নেইমার
    চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে মাঝমাঠের গুরুত্বপূর্ণ খেলোয়াড় মার্কো ভেরাত্তিকে পাচ্ছে না পিএসজি। জাতীয় দলের হয়ে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলার সময় সময় বাঁ হাটুতে চোট পেয়েছিলেন এই ইতালিয়ান।
  • বায়ার্নের বিপক্ষে প্রতিশোধের সুযোগ: বার্সা কোচ
    চ্যাম্পিয়ন্স লিগের ড্রয়ে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ একই গ্রুপে পড়ার পর থেকেই শুরু হয়েছে সেই ‘৮-২’ নিয়ে আলোচনা। দল দুটির মুখোমুখি লড়াইয়ের আগে বার্সেলোনার সংবাদ সম্মেলনেও উঠল সেই প্রসঙ্গ। দলটির কোচ রোনাল্ড কুমান জানালেন, এবারের ম্যাচটিকে বিব্রতকর সেই হারের বদলা নেওয়ার সুযোগ হিসেবে দেখছে তার দল।
  • ভিন্ন চেহারার বার্সাকে নিয়ে বায়ার্ন কোচের ভাবনা
    ক্লাবের ইতিহাসের সেরা খেলোয়াড় লিওনেল মেসি চলে গেছেন, নেই আরেক ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানও। তাতে বার্সেলোনা শক্তিতে কিছুটা পিছিয়ে পড়লেও তাদের দুর্বল ভাবতে নারাজ বায়ার্ন মিউনিখ কোচ ইউলিয়ান নাগেলসমান। বরং দলটিতে যারা আছেন তারাই প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর হয়ে উঠতে পারে বলে মনে করেন তিনি।
  • ক্লাব ব্রুজের বিপক্ষে দলে থাকবেন মেসি-নেইমার
    জাতীয় দলের ব্যস্ততার কারণেই মূলত ক্লাবের সবশেষ ম্যাচে খেলতে পারেননি লিওনেল মেসি ও নেইমার। দুদিন বাদে শুরু হতে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে অবশ্য এই দুই তারকাকে দলে পাওয়ার নিশ্চয়তা দিলেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে পিএসজিকে রোনালদোর সতর্কবার্তা
    নেইমার, কিলিয়ান এমবাপে, আনহেল দি মারিয়ারা আছেন আগে থেকেই। এবার দলে যোগ দিয়েছেন সময়ের সেরা ফুটবলারদের একজন লিওনেল মেসি। অনেকেই তাই এই মৌসুমে পিএসজির চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জোর সম্ভাবনা দেখছে। তবে দলে সেরা খেলোয়াড়রা থাকা মানেই ইউরোপ সেরা হওয়ার নিশ্চয়তা নয়, নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে এমনটাই মনে করেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী তারকা রোনালদো।
  • ‘মেসিকে নিয়ে পিএসজি চ্যাম্পিয়ন্স লিগ না জিতলে কখনোই পারবে না’
    ফ্রান্সে পিএসজির সাফল্য ভুরিভুরি। কিন্তু ইউরোপের শ্রেষ্ঠত্ব এখনও অধরা সোনার হরিণ। হুয়ান রিকুয়েলমের বিশ্বাস, এবার লিওনেল মেসি আছে বলে পিএসজির চ্যাম্পিয়ন্স লিগের হাহাকার শেষ হওয়ার সম্ভবনা বেশি।
  • শীর্ষে থেকে নক আউট পর্বে যেতে চান পিএসজি কোচ পচেত্তিনো
    ইউরোপ সেরার মঞ্চে একটি শিরোপার জন্য কাঁড়ি কাঁড়ি অর্থ খরচ করা দুটি দল পড়েছে একই গ্রুপে।  এ নিয়ে খুব একটা দুর্বাভনা নেই পিএসজি কোচ মাওরিনিও পচেত্তিনোর। প্রিমিয়ার লিগের শিরোপাধারী ম্যানচেস্টার সিটিকে টেক্কা দিয়ে গ্রুপ সেরা হওয়ার লক্ষ্য স্থির করেছেন তিনি।
  • বায়ার্নের গ্রুপে বার্সেলোনা, সিটিকে পেল পিএসজি
    দুঃস্বপ্নের সেই হারের পর আবার বায়ার্ন মিউনিখের মুখোমুখি হতে যাচ্ছে বার্সেলোনা। ইউরোপের দুই পরাশক্তির এবার দেখা হবে গ্রুপ পর্বে। গতবারের সেমি-ফাইনালের দুই প্রতিপক্ষ পিএসজি ও ম্যানচেস্টার সিটি এবার পড়েছে একই গ্রুপে। চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদ গতবার দুই প্রতিপক্ষ ইন্টার মিলান ও শাখতার দোনেৎস্ককে পেয়েছে এবারও।  
  • সেরা ফরোয়ার্ডের লড়াইয়ে হলান্ড, লেভানদোভস্কি ও এমবাপে
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ২০২০-২১ মৌসুমের সেরা ফরোয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় টানা দ্বিতীয়বারের মতো জায়গা পেয়েছেন বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি। সেরা হওয়ার লড়াইয়ে তার দুই প্রতিদ্বন্দ্বী বরুশিয়া ডর্টমুন্ডের আর্লিং হলান্ড ও পিএসজির কিলিয়ান এমবাপে।
  • পিএসজিতে চ্যাম্পিয়ন্স লিগ জেতার সম্ভাবনা বেশি দেখছেন মেসি
    একটা বিন্দুতে এসে মিলছে পিএসজি আর লিওনেল মেসির চাওয়া- চ্যাম্পিয়ন্স লিগ। বার্সেলোনার হয়ে চারবার এই শিরোপার স্বাদ পেয়েছেন আর্জেন্টাইন তারকা। কাড়িকাড়ি টাকা ফেলে পিএসজি একবারও না। মেসিকে পাওয়ার পর অধরা শিরোপা জেতাই মূল লক্ষ্য ফরাসি দলটির। মেসিও আবার পেতে চান ইউরোপ শ্রেষ্ঠত্বের স্বাদ। লক্ষ্য পূরণের জন্য পিএসজিকেই সবচেয়ে ভালো মঞ্চ মনে করছেন এই ফরোয়ার্ড।
  • চ্যাম্পিয়ন্স লিগে আগামী চার ফাইনালের ভেন্যু চূড়ান্ত
    চ্যাম্পিয়ন্স লিগে পরের চার আসরের ফাইনালের শহরগুলোর নাম ঘোষণা করেছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা। ২০২২ থেকে ২০২৫ সাল পর্যন্ত ম্যাচগুলো হবে যথাক্রমে সেন্ত পিতার্সবুর্গ, ইস্তানবুল, লন্ডন ও মিউনিখে।
  • রিয়াল-বার্সা-ইউভেন্তুসকে চ্যাম্পিয়ন্স লিগে খেলার আমন্ত্রণ
    বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগে রয়ে যাওয়ায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুসের আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। তবে এই তিন ক্লাবকেও প্রতিযোগিতাটিতে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে উয়েফা।
  • পরিসংখ্যানে চেলসির চ্যাম্পিয়ন্স লিগ জয়
    ম্যানচেস্টার সিটির প্রথম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন ভেঙে আবারও ইউরোপ সেরার মুকুট পরেছে চেলসি। অভিষেক আসরে জাল অক্ষত রাখার রেকর্ড গড়েছেন দলটির গোলরক্ষক এদুয়াঁ মঁদি।
  • আমরা বিশ্বের সেরা ক্লাব: মাউন্ট
    তার বাড়ানো পাস থেকেই এসেছে জয়সূচক গোল। ম্যানচেস্টার সিটিকে হারিয়ে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জয়ের উচ্ছ্বাসে ভাসছে চেলসি। ম্যাসন মাউন্টের মতে, এই মুহূর্তে বিশ্বের সেরা ক্লাব তারাই।
  • শূন্য থেকে শীর্ষে কঁতে
    ছয় বছর আগেও ছিলেন পাদপ্রদীপের আলো থেকে অনেক দূরে। খেলতেন ফ্রান্সের দ্বিতীয় বিভাগের দল কঁ-তে। এরপর লেস্টার সিটিতে নোঙর ফেললেন। দ্রুতই সব বদলে যেতে থাকল। সবশেষ গায়ে তুললেন চেলসির জার্সি। এনগোলো কঁতে এখন আধুনিক ফুটবলের সুন্দরতম সেন্ট্রাল মিডফিল্ডারদের একজন। মুঠোভরে দলকে দিচ্ছেন; নিজেও নিচ্ছেন দু’হাত ভরে।
  • আরও সাফল্যের জন্য ক্ষুধার্ত টুখেল
    দায়িত্ব নেওয়ার মাত্র চার মাসের মাথায় ধরা দিয়েছে সবচেয়ে বড় সাফল্য। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাস্টারক্লাস পারফরম্যান্সে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে দল। তবে এখানেই থামতে চান না চেলসি কোচ টমাস টুখেল। আরও সাফল্যের জন্য ব্যাকুল এই জার্মান।  
  • হতাশা-তৃপ্তি দুটোই সঙ্গী গুয়ার্দিওলার
    স্বপ্নপূরণের খুব কাছে গিয়েও সঙ্গী হয়েছে হতাশা। চেলসির কাছে হেরে হাতছাড়া হয়েছে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। স্বাভাবিকভাবে হতাশ পেপ গুয়ার্দিওলা। তবে একটা জায়গায় তৃপ্তিও আছে তার। চ্যাম্পিয়ন্স লিগের শেষটা রঙিন না হলেও মৌসুমের অন্যান্য সাফল্য নিয়ে খুশি সিটি কোচ।
  • ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ইউরোপ চ্যাম্পিয়ন চেলসি
    চ্যাম্পিয়ন্স লিগে আগে কখনোই জালের দেখা না পাওয়া কাই হাভার্টজ একেবারে মোক্ষম সময়ে বাজিমাত করলেন। দলকে উপহার দিলেন সবচেয়ে বড় জয়ের উপলক্ষ। ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ইউরোপ সেরার আসনে বসল টমাস টুখেলের চেলসি।
  • লড়াইটা গুয়ার্দিওলার সঙ্গে আমার নয়: টুখেল
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছেন আধুনিক ফুটবলের সেরা কোচদের দুই জন, টমাস টুখেল ও পেপ গুয়ার্দিওলা। তবে মাঠের লড়াইটা তো আর তাদের মধ্যে নয়। সেটাই মনে করিয়ে দিলেন চেলসির কোচ টুখেল। বললেন, ম্যানচেস্টার সিটির বিপক্ষে তাদের লড়াইটাকে কেবল দুই কোচের লড়াই হিসেবে দেখাটা ভুল হবে।
  • খেলোয়াড়দের বেঞ্চে রাখা কষ্টের: গুয়ার্দিওলা
    চেলসির বিপক্ষে মাঠের লড়াইয়ে নামার আগে অন্য এক ‘লড়াই’ করতে হচ্ছে পেপ গুয়ার্দিওলাকে। এ লড়াই তার নিজের সঙ্গে! সের্হিও আগুয়েরো, গাব্রিয়েল জেসুস, রাহিম স্টার্লিংয়ের মতো তারকাদের মধ্যেও কাউকে হয়তো চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে শুরুর একাদশে ঠাঁই দিতে পারবেন না ম্যানচেস্টার সিটি কোচ।  
  • পরিসংখ্যানে চেলসি-ম্যানসিটি ফাইনাল
    নানা প্রতিকূলতা পেরিয়ে শেষের দোড়গোড়ায় চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসর। শিরোপা লড়াইয়ে মুখোমুখি হতে যাচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের দুই দল ম্যানচেস্টার সিটি ও চেলসি। প্রথমবারের মতো প্রতিযোগিতাটির ফাইনালে খেলতে যাচ্ছে সিটি। আর ২০১১-১২ আসরের চ্যাম্পিয়ন চেলসির এটি ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতায় তৃতীয় ফাইনাল।
  • চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে যেগুলো হতে পারে নির্ণায়ক
    দুয়ারে কড়া নাড়ছে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। স্বপ্নের শিরোপা উঁচিয়ে ধরতে প্রতিপক্ষ বধের প্রস্তুতি নিচ্ছে টমাস টুখেলের চেলসি ও পেপ গুয়ার্দিওলার ম্যানচেস্টার সিটি। শেষ পর্যন্ত কাদের মুখে ফুটবে বিজয়ের হাসি, তা সময়ই বলে দেবে। তবে পর্তুগালের পোর্তোর ফাইনালে পাঁচটি বিষয় হয়ে উঠতে পারে শিরোপা নির্ণায়ক।
  • গুয়ার্দিওলার বিপক্ষে খেলা সবসময় কঠিন: টুখেল
    টানা দ্বিতীয়বার কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার উচ্ছ্বাস আছে। তৃপ্তি আছে সবশেষ দুই দেখায় পেপ গুয়ার্দিওলার ম্যানচেস্টার সিটিকে হারানোরও। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে ভীষণ সতর্ক চেলসির কোচ টমাস টুখেল। এবারও প্রতিপক্ষ গুয়ার্দিওলার সিটি বলেই সবকিছু শূন্য থেকে শুরু করতে হবে বলে মনে করেন তিনি।
  • জিতেছেন তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, ফাইনাল খেলেননি একবারও!
    ক্যারিয়ারে এ পর্যন্ত তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পেয়েছেন মাতেও কোভাচিচ। তার অর্জনের ভাণ্ডারে শোভা পাচ্ছে ইউরোপ সেরার মঞ্চে পাওয়া তিন পদক। কিন্তু মনের গভীরে লুকিয়ে আছে কখনোই এই টুর্নামেন্টের ফাইনাল খেলতে না পারার কষ্ট। এবার সেই দুঃখ ভোলার পথে এই ক্রোয়াট মিডফিল্ডার।
  • চেলসির বিপক্ষে ফাইনালের আগে দুর্ভাবনায় গুয়ার্দিওলা
    শেষ তিন ম্যাচের দুটিতেই হার। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে দলের এমন পারফরম্যান্স ভাবাচ্ছে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলাকে। চেলসির বিপক্ষে ইউরোপ সেরার লড়াইয়ে নামার আগে দলের উন্নতি প্রয়োজন বলে মনে করছেন তিনি।
  • বদলে গেল চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু
    শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। করোনাভাইরাস পরিস্থিতিতে বদলে গেছে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু। চেলসি ও ম্যানচেস্টার সিটির শিরোপা নির্ধারণী ম্যাচটি হবে পর্তুগালের পোর্তোয়।
  • ‘আমার দেখা দুর্বলতম রিয়াল’
    মাদ্রিদে ড্র, লন্ডনে হার। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনাল থেকে বিদায় ঘণ্টা বেজে যাওয়া রিয়াল মাদ্রিদের সমালোচনায় মুখর অনেকেই। তবে ইংলিশ গ্রেট গ্যারি লিনেকারের সুর যেন একটু বেশিই কড়া। জিনেদিন জিদানের বর্তমান দলটি নাকি তার দেখা রিয়ালের ‘দুর্বলতম দল!’
  • টুখেল মাস্টারক্লাসে ছুটছে চেলসি
    মৌসুমের মাঝপথে যখন চেলসির কোচ হয়ে এলেন টমাস টুখেল, ধারাবাহিক বাজে পারফরম্যান্সে দলের অবস্থা তখন তথৈবচ। সেখান থেকে এই জার্মান কোচের হাত ধরে যেন আমূল বদলে গেছে ইংলিশ দলটি। হয়ে উঠেছে দারুণ ধারাবাহিক। আশা জাগিয়েছে দুটি শিরোপা জয়ের। তাদের এগিয়ে চলার সবশেষ নজির-জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদকে হারিয়ে ৯ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জায়গা করে নেওয়া।
  • পরিসংখ্যানে রিয়াল-চেলসি ম্যাচ
    রেকর্ড ১৩ বারের ইউরোপ চ্যাম্পিয়নদের হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে চেলসি। প্রথম কোচ হিসেবে ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতায় দুটি ভিন্ন ক্লাবের হয়ে টানা দুবার ফাইনালে উঠেছেন টমাস টুখেল।
  • সিটিকে বিদায় করা সেই জয় টুখেলের অনুপ্রেরণা
    ম্যানচেস্টার সিটিকে দারুণ সমীহ করেন টমাস টুখেল। চেলসি কোচের চোখে ইউরোপের সবচেয়ে শক্তিশালী দলগুলোর একটি পেপ গুয়ার্দিওলার এই দল। কদিন আগে তাদের হারিয়েই এফএ কাপের ফাইনালে ওঠে চেলসি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আরও বড় মঞ্চে সেই জয়ই টুখেলের অনুপ্রেরণা।
  • সিদ্ধান্ত ভুল ছিল না, দাবি জিদানের
    চেলসির বিপক্ষে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়া ম্যাচে রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের নেওয়া বেশ কিছু সিদ্ধান্ত পড়েছে প্রশ্নের মুখে। তবে সমালোচনার মুখে পড়া ওই সিদ্ধান্তগুলো সঠিক ছিল বলে দাবি এই ফরাসি কোচের।
  • বিবর্ণ রিয়ালকে হারিয়ে ফাইনালে চেলসি
    আত্মবিশ্বাসের ঘাটতি নাকি ক্লান্তি? কারণ যেটাই হোক, কাবু করে ফেলল রিয়াল মাদ্রিদকে। প্রতিপক্ষের দুর্বলতার সুযোগে দারুণ এক জয় তুলে নিল চেলসি। আট মৌসুম পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল টমাস টুখেলের ছোঁয়ায় বদলে যাওয়া দলটি।
  • পিএসজির ব্যর্থতার দায় নেইমারের একার?
    চ্যাম্পিয়ন্স লিগ জয়ের লক্ষ্যেই বছর চারেক আগে রেকর্ড ট্রান্সফার ফিতে বার্সেলোনা থেকে নেইমারকে দলে ভিড়িয়েছিল পিএসজি। কিন্তু গত চার মৌসুমে ফরাসি ক্লাবটির চাওয়া পূরণ করতে পারেননি তিনি। আরও একবার প্রতিযোগিতাটি থেকে পিএসজি খালি হাতে ফেরার পর অনেকে দলের ব্যর্থতার দায় দিচ্ছেন নেইমারকে।
  • চার বছরের পরিশ্রমের ফল এই ফাইনাল: গুয়ার্দিওলা
    মূলত চ্যাম্পিয়ন্স লিগে সাফল্য পেতেই চার বছর আগে পেপ গুয়ার্দিওলাকে দায়িত্ব দেয় ম্যানচেস্টার সিটি। কিন্তু সম্ভাবনা জাগিয়ে বারবার হোঁচট খেতে হচ্ছিল। অবশেষে সেই লক্ষ্য পূরণের খুব কাছে পৌঁছেছে ইংলিশ ক্লাবটি। দলকে প্রথমবারের মতো ইউরোপ সেরা প্রতিযোগিতাটির ফাইনালে তুলে গর্বিত বোধ করছেন এই স্প্যানিয়ার্ড।
  • এমবাপের অনুপস্থিতি কোনো অজুহাত নয়: পচেত্তিনো
    দলের বাঁচা-মরার লড়াইয়ে মাঠেই নামতে পারেননি কিলিয়ান এমবাপে। পিএসজিও পারেনি কঠিন বৈতরনী পার হতে। তবে চ্যাম্পিয়ন্স লিগ থেকে নিজেদের ছিটকে পড়ার পেছনে ফরাসি তারকার অনুপস্থিতিকে অজুহাত হিসেবে দেখাচ্ছেন না পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • সিটি-পিএসজি ম্যাচে যত রেকর্ড
    সেমি-ফাইনালের দুই লেগেই পিএসজিকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে ম্যানচেস্টার সিটি; গড়েছে প্রথম ইংলিশ দল হিসেবে প্রতিযোগিতায় টানা সাত জয়ের রেকর্ড।
  • নেইমারদের উড়িয়ে ফাইনালে ম্যানচেস্টার সিটি
    চোটের ছোবলে মাঠে নামা হলো না কিলিয়ান এমবাপের। নেইমার ছিলেন, তবে নিজের ছায়া হয়ে। প্রতিপক্ষের হতশ্রী ফুটবলের বিপরীতে নজরকাড়া পারফরম্যান্স দেখালো ম্যানচেস্টার সিটি। আরেকটি দুর্দান্ত জয়ে দলটি প্রথমবারের মতো পা রাখল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে।
  • আত্মবিশ্বাস হারালেই বিপদ: চেলসি কোচ
    পরিসংখ্যানের পাতা ঘাটলে রিয়াল মাদ্রিদের চেয়ে অনেকটাই পিছিয়ে থাকবে চেলসি। তবে দু’দলের মুখোমুখি লড়াইয়ের গল্পটা ভিন্ন। পারফরম্যান্সের বিবেচনায় সবশেষ ম্যাচেও তাই। তবে ইউরোপের রেকর্ড চ্যাম্পিয়নদের যে ঘুরে দাঁড়ানোর সামর্থ্য যথেষ্টই আছে, তা ভালোমতোই জানেন চেলসি কোচ টমাস টুখেল। তাই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার লড়াইয়ে নামার আগে নিজের খেলোয়াড়দের সতর্ক করলেন তিনি। সেই সঙ্গে বললেন, নিজেদের ওপর আস্থা হারানো চলবে না, তাতে পেয়ে বসবে প্রতিপক্ষ।
  • রিয়ালের বাঁচা-মরার লড়াইয়ে ফিরছেন রামোস
    দলের খুব প্রয়োজনের সময় অধিনায়ককে ফিরে পেল রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগে চেলসির বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে সের্হিও রামোসকে নিয়ে দল ঘোষণা করেছেন কোচ জিনেদিন জিদান।
  • নিজেদের খেলায় মনোযোগের তাগিদ গুয়ার্দিওলার
    প্রথম লেগে জিতে সুবিধাজনক অবস্থানে রয়েছে দল। হাতছানি আছে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের মঞ্চে ওঠার। কিন্তু সতর্ক পেপ গুয়ার্দিওলা। নিশ্চিত করতে চান দল যেন আত্মতুষ্টিতে না ভোগে, কঠিন সময় এলে দিশেহারা না হয়। তাই মনোযোগী থেকে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ের বার্তা শিষ্যদের দিলেন এই স্প্যানিশ কোচ।
  • সিটির বিপক্ষে এমবাপেকে ‘পাচ্ছে’ পিএসজি
    মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে পিএসজি সমর্থকদেরকে একটু স্বস্তির খবর দিলেন মাউরিসিও পচেত্তিনো। চোটের কারণে সবশেষ ম্যাচ না খেলা কিলিয়ান এমবাপে ফিরেছেন দলে। সবকিছু ঠিকঠাক থাকলে ম্যানচেস্টার সিটির বিপক্ষে এই তারকা ফরোয়ার্ড খেলতে পারেন বলে জানালেন পিএসজি কোচ।
  • ছিটকে গেলেন রিয়ালের ভারানে
    মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে আরেকটি বড় ধাক্কা খেল রিয়াল মাদ্রিদ। পেশির চোটে ছিটকে গেছেন ডিফেন্ডার রাফায়েল ভারানে।
  • সবকিছু জয়ে সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি জিদানের
    ওসাসুনার জমাট রক্ষণ ভেঙে দল পেয়েছে স্বস্তির জয়, শীর্ষে থাকা দলের সঙ্গে কমেছে ব্যবধান। কঠিন বাধা পেরুনোর পর আগের কথারই পুনরাবৃত্তি করলেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। লা লিগা শিরোপা ধরে রাখার জন্য শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন তারা। চ্যাম্পিয়ন্স লিগ জয়েও সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি দিলেন ফরাসি কোচ।
  • যুদ্ধ এখনও শেষ হয়নি: নেইমার
    ঘরের মাঠে হেরে যাওয়ায় চ্যালেঞ্জ হয়ে উঠেছে আরও কঠিন। তবে এখনও দ্বিতীয় লেগ বাকি থাকায় আশা হারাচ্ছেন না পিএসজি তারকা নেইমার। চ্যাম্পিয়ন্স লিগে ফাইনালে ওঠার মঞ্চে দাঁড়িয়ে ‘যুদ্ধ এখনও শেষ হয়ে যায়নি’ বলে দলকে উদ্বুদ্ধ করছেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • ফাইনালের টিকেট পেয়ে যাইনি, শিষ্যদেরকে গুয়ার্দিওলা
    পিএসজির বিপক্ষে কঠিন সময়ে নিজেদের জাত চিনিয়ে দল যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, তাতে খুব খুশি পেপ গুয়ার্দিওলা। তবে খেলোয়াড়দের স্তুতির জোয়ারে ভাসিয়ে দিচ্ছেন না ম্যানচেস্টার সিটি কোচ। সতর্ক করে বলেছেন, প্রথম লেগেই সবকিছু নির্ধারণ হয়ে যায় না।
  • ফিরতি লেগে ধার হারালে চলবে না: পচেত্তিনো
    প্রতিপক্ষের জালে শুরুতেই বল পাঠিয়ে প্রথমার্ধে দাপুটে ফুটবল খেলল পিএসজি। কিন্তু বিরতির পর ছন্দ হারিয়ে হেরে বসল ম্যানচেস্টার সিটির কাছে। নিজেদের মাঠের এই ঘাটতি পুষিয়ে নিতে ফিরতি লেগে নিবেদনের কমতি দেখতে চান না মাওরিসিও পচেত্তিনো। ম্যাচ জুড়ে ছন্দময়, দাপুটে খেলা আশা করেন নেইমার-এমবাপেদের কাছ থেকে।
  • পিএসজিকে হারিয়ে ফাইনালের পথে সিটি
    অধিনায়কের দেখানো পথে অনেকটা সময় এগিয়ে থেকে দিক হারাল পিএসজি। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল ম্যানচেস্টার সিটি। দ্বিতীয়ার্ধে সাত মিনিটে দুই গোল করে তুলে নিল অসাধারণ এক জয়। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের পথে এগিয়ে গেল পেপ গুয়ার্দিওলার দল।
  • নেইমার থাকলে আরও চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সা: গুয়ার্দিওলা
    বার্সেলোনায় লিওনেল মেসি ও লুইস সুয়ারেসের সঙ্গে যে বিধ্বংসী ‘এমএসএন’ আক্রমণত্রয়ী গড়ে তুলেছিলেন নেইমার, তা যেন এখনও চোখে লেগে আছে পেপ গুয়ার্দিওলার। তাদের সেই দাপট, প্রতিপক্ষের রক্ষণ গুঁড়িয়ে দেওয়ার ক্ষমতা, বিশেষ করে নেইমারের ব্যবধান গড়ে দেওয়ার সামর্থ্য সম্পর্কে খুব ভালো করেই জানেন তিনি। ক্লাবটির ইতিহাসের সেরা ও সফল কোচদের একজন এই স্প্যানিয়ার্ডের বিশ্বাস, কাম্প নউয়ে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এখনও থাকলে আরও দুই-তিনটা চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সেলোনা।
  • জিদানের স্বস্তি, কোর্তোয়ার হুমকি
    ম্যাচের শুরুতেই চেলসি যে ভীতি ছড়িয়েছিল, তাতে অন্য কোনো ফল হলেও হয়তো অবাক হওয়ার কিছু হতো না। তাইতো, শুরুর ব্যর্থতা ঝেড়ে ফেলে শেষ পর্যন্ত ড্রয়ে মাঠ ছাড়তে পারার মাঝেই স্বস্তি খুঁজে পাচ্ছেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
  • নেইমাররা প্রতিপক্ষ কোচের ঘুম কেড়ে নিতে পারে: গুয়ার্দিওলা
    চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের মতো দলকে তাদেরই মাঠে একাই গুঁড়িয়ে দিয়েছেন কিলিয়ান এমবাপে। সঙ্গে আছেন নেইমারের মতো পরীক্ষিত সেনা। তাদের সমন্বয়ে গড়া পিএসজির বিধ্বংসী আক্রমণভাগ উড়িয়ে দিতে পারে যেকোনো রক্ষণ-কথাটি যেন মনেপ্রাণে বিশ্বাস করেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • রিয়ালের মাঠে ড্র করে ফিরল চেলসি
    টমাস টুখেলের কোচিংয়ে পাল্টে যাওয়া চেলসি উপহার দিল দারুণ গোছানো ফুটবল। শুরুর ধাক্কা সামলে রিয়াল মাদ্রিদ ঘুরে দাঁড়াল বটে, তবে যথেষ্ট হলো না। মূল্যবান একটি অ্যাওয়ে গোল নিয়ে ফিরল ইংলিশ দলটি।
  • ম্যানচেস্টার সিটিকে হারানো খুব কঠিন হবে: পচেত্তিনো
    মাঠে কিংবা ডাগআউটে, প্রতিপক্ষ পেপ গুয়ার্দিওলাকে খুব ভালোভাবে চেনা মাওরিসিও পচেত্তিনোর। চ্যাম্পিয়ন্স লিগে আবারও সেই পুরনো প্রতিপক্ষের মুখোমুখি হওয়ার আগে বাড়তি রোমাঞ্চ অনুভব করছেন পিএসজি কোচ পচেত্তিনো। গুয়ার্দিওলার দলকে হারানো খুব কঠিন হবে বলে মনে করেন এই আর্জেন্টাইন।