• ‘ভাগ্য বার্সার সহায় ছিল না’
    রিয়াল বেতিসের বিপক্ষে প্রথমার্ধে ম্রিয়য়ান বার্সেলোনা অনেকটাই গা ঝাড়া দিয়ে ওঠে বিরতির পর। কিন্তু বেশ কিছু সুযোগ হারানোর পর উল্টো গোল খেয়ে পায় হারের তেতো স্বাদ। তবে দলের কারো চেষ্টার কমতি ছিল না বলে মনে করেন কোচ শাভি এরনান্দেস। তার মতে, ভাগ্যের সহায়তা না পাওয়ায় তার দল ইতিবাচক ফল পায়নি।
  • বায়ার্নের বিপক্ষে বার্সার লড়তে হবে ‘বুনো হয়ে’
    শাভি এরনান্দেসের হাত ধরে শুরুটা বেশ আশাব্যাঞ্জক হলেও রিয়াল বেতিসের বিপক্ষে ঘরের মাঠে হেরে বড় ধাক্কা খেয়েছে বার্সেলোনা। তবে তাদের মন খারাপ করে বসে থাকার সময় নেই একটুও। তিন দিন বাদেই যে চ্যাম্পিয়ন্স লিগে নামতে হবে বাঁচা-মরার লড়াইয়ে।
  • ভাগ্য পাশে ছিল: বার্সা কোচ
    স্কোরলাইন দেখে মনে হতে পারে বেশ সহজেই জিতেছে বার্সেলোনা। তবে বাস্তব চিত্রটা ছিল একেবারেই ভিন্ন। অধিকাংশ সময় কোণঠাসা থাকার পর শেষের ঝলকে তিন পয়েন্ট অর্জন করে কাতালান দলটি। কোচ শাভি মনে করছেন, ঘাম ঝরানো এই জয়ে ভাগ্যও তাদের পক্ষে ছিল।
  • জিততে হলে আক্রমণে আরও ধারালো হতে হবে: শাভি
    মৌসুমের শুরু থেকে বার্সেলোনার অধারাবাহিক পারফরম্যান্সের অন্যতম কারণ যথেষ্ট গোল না পাওয়া। অনেক ম্যাচে আক্রমণে আধিপত্য করেও কাঙ্ক্ষিত ফল পায়নি তারা। এই সমস্যা ঝেড়ে ফেলতে দলের আরও বেশি আক্রমণাত্মক ও ধারালো হওয়ার প্রয়োজন দেখছেন বার্সেলোনার কোচ শাভি।
  • চাভির বার্সাকে নিয়ে মেসির প্রত্যাশা
    লিওনেল মেসি থাকতেই কঠিন সময় শুরু হয়েছিল বার্সেলোনার। সেটা এখন আরও ঘনীভূত হয়েছে; ক্লাবের ইতিহাসের সেরা তারকাকে হারিয়ে যেন দিশা পাচ্ছে না দলটি। তবে প্রত্যাশার ডালি সাজিয়ে দলটির কোচের দায়িত্ব নিয়েছেন চাভি এরনান্দেস। সাবেক এই স্প্যানিশ মিডফিল্ডারের হাত ধরে কাতালান দলটি আবারও সাফল্যের পথে ফিরবে বলে বিশ্বাস আর্জেন্টাইন তারকার।
  • ‘বার্সায় চাভিকে সময় দেওয়া উচিত’
    বার্সেলোনার কোচ হিসেবে সবেমাত্র একটি ম্যাচ হয়েছে চাভি এরনান্দেসের। প্রত্যাশিতভাবে শুরুটাও বেশ ভালো হয়েছে। তবে ক্লাবটির সাবেক তারকা ডিফেন্ডার কার্লোস পুয়োলের মতে, নতুন ভূমিকায় তার সাবেক সতীর্থকে ভালো করার জন্য সময় দিতে হবে।
  • আগুয়েরোর অবসরের খবর ভিত্তিহীন: চাভি
    হৃদযন্ত্রের অসুস্থতায় লম্বা সময়ের জন্য চলে গেছেন মাঠের বাইরে। সের্হিও আগুয়েরোর আবার মাঠে ফেরা নিয়ে অনিশ্চয়তাও আছে। এমনকি আগেভাগে তিনি অবসরে যেতে পারেন, মাঝে এমন গুঞ্জনও ওঠে। তবে বিষয়টিকে গুজব বলে উড়িয়ে দিলেন বার্সেলোনা কোচ চাভি এরনান্দেস।
  • ঘুরে দাঁড়ানোর পথচলায় বার্সা কোচের চাওয়া
    দায়িত্ব নিয়েছেন এমন এক সময়ে, যখন দলের ধারাবাহিক ব্যর্থতায় কিছুটা মুখ ফিরিয়ে নিয়েছেন সমর্থকরাও। বার্সেলোনার কোচ হিসেবে দলকে মাঠে সফল করার পাশাপাশি তাই চাভি এরনান্দেসের সামনে রয়েছে আরেকটি চ্যালেঞ্জও; কাম্প নউয়ের গ্যালারিতে ফিরিয়ে আনতে হবে প্রাণ। মাঠে এসে দলকে সমর্থন দেওয়ার জন্য ভক্তদের প্রতি আহ্বান জানালেন ক্লাবটির সাবেক এই মিডফিল্ডার।
  • সবার চোখ বার্সেলোনা ও চাভির দিকে
    আন্তর্জাতিক ফুটবলের বিরতি শেষে আবার মাঠে গড়াচ্ছে ক্লাব ফুটবল। এবার হয়তো লা লিগার দিকে মনোযোগ একটু বেশি থাকবে সবার। স্পেনের শীর্ষ লিগে ফিরছেন চাভি এরনান্দেস। বার্সেলোনার প্রধান কোচ হিসেবে পথচলা শুরু হচ্ছে স্পেনের বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডারের।
  • চাভির কড়া নিয়মে অনুশীলনে দেরিতে আসায় দেম্বেলেকে জরিমানা
    বার্সেলোনার অনুশীলনে দেরিতে আসা উসমান দেম্বেলের জন্য নতুন নয়। তবে এই কর্মকাণ্ডের জন্য এবার তাকে পেতে হয়েছে শাস্তি। জরিমানা করা হয়েছে ফরাসি ফরোয়ার্ডকে।
  • তিন গোলে এগিয়ে গিয়েও বার্সার ড্রয়ে হতাশ চাভি
    দায়িত্ব নিয়েই চাভি এরনান্দেস ছেলেদের বুঝিয়ে দিলেন, মাঠে তাদের নিবেদন সন্তোষজনক নয়। উদাহরণ হিসেবে তুলে ধরেন সেল্তা ভিগোর বিপক্ষে সবশেষ ম্যাচ, যেখানে তিন গোলে এগিয়ে গিয়েও ড্র করে বার্সেলোনা। ক্লাবটির সাবেক তারকা মিডফিল্ডারের মতে, এমন সুবিধাজনক অবস্থান থেকে ড্র করাটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।
  • 'বার্সায় ড্রয়ে চলবে না, সব ম্যাচ জিততে হবে'
    খেলোয়াড়ি জীবনে চাভি এরনান্দেস ছিলেন বার্সেলোনার ইতিহাসে স্বর্ণালী এক সময়ের সাক্ষী। এবার তিনি ফিরেছেন নতুন ভূমিকায়। এমন এক সময়ে কোচের দায়িত্ব নিয়েছেন, যখন ক্লাবটিকে পার করতে হচ্ছে কঠিন সময়। প্রত্যাবর্তনের ক্ষণে বার্সেলোনার এই গ্রেট আশ্বাস দিলেন ক্লাবের সুদিন ফিরিয়ে আনার। নতুন কোচের মতে, প্রতিটি ম্যাচ জয়ের মানসিকতা নিয়েই খেলতে হবে তাদের।
  • চাভির হাত ধরে ঘুরে দাঁড়াবে বার্সেলোনা, বিশ্বাস রিয়াল কোচের
    ক্লাব ফুটবলে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল তারা। প্রতিপক্ষের খারাপ সময় আরেক পক্ষের কাছে উপভোগ্য হয়ে উঠলেও অবাক হওয়ার কিছু নেই। তবে সেভাবে ভাবেন না রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। মাঠে ও মাঠের বাইরে দুঃসময়ের মধ্য দিয়ে যাওয়া বার্সেলোনার জন্য যেন খারাপই লাগছে তার। ইতালিয়ান এই কোচ আশাবাদী, সাবেক মিডফিল্ডার ও নতুন কোচ চাভি এরনান্দেসের হাত ধরে ঘুরে দাঁড়াবে কাতালান ক্লাবটি।
  • আল সাদ ঘুরে চাভি ফের বার্সার
    আনুষ্ঠানিক ঘোষণাটাই কেবল বাকি ছিল। এবার সেটাও হয়ে গেল। কাতারের ক্লাব আল সাদের দায়িত্ব ছাড়ার একদিন পরই বার্সেলোনার কোচ হিসেবে পথচলা শুরু হলো ক্লাবটির সাবেক তারকা মিডফিল্ডার চাভি এরনান্দেসের।
  • বার্সেলোনার কোচ হচ্ছেন চাভি
    কদিন ধরে চলা গুজন সত্যি হতে যাচ্ছে। কাতারের ক্লাব আল সাদের দায়িত্ব ছেড়ে বার্সেলোনার কোচ হচ্ছেন দলটির সাবেক মিডফিল্ডার চাভি এরনান্দেস।
  • ‘কুমানকে হয়তো আগেই বিদায় করা উচিত ছিল’
    লা লিগায় বার্সেলোনার সময়টা ভালো যাচ্ছে না। চ্যাম্পিয়ন্স লিগেও যাচ্ছেতাই অবস্থা। তোপের মুখে থাকা কোচ রোনাল্ড কুমানকে তাই আগলে রাখতে পারেননি এতদিন পাশে থাকা হুয়ান লাপোর্তাও। ডাচ কোচকে ছাঁটাই করার পর সংবাদ সম্মেলনে এসে বার্সেলোনা সভাপতি আত্মসমালোচনা করে বললেন, কুমানকে হয়তো আরও আগে বিদায় করা উচিত ছিল তার।
  • ‘আল সাদেই আমার মনোযোগ’ বার্সার আগ্রহের প্রশ্নে চাভি
    বার্সেলোনার প্রধান কোচ পদে চাভি এরনান্দেসের সম্ভাবনা নিয়ে আলোচনা দীর্ঘদিনের। রোনাল্ড কুমান বরখাস্ত হওয়ার পর এই জল্পনা-কল্পনা পেয়েছে নতুন মাত্রা। তবে এসবে কান দিচ্ছেন না কাতালান দলটির সাবেক এই স্প্যানিশ মিডফিল্ডার। বললেন, কাতারের ক্লাব আল সাদই এখন তার মনোযোগের কেন্দ্রবিন্দুতে।
  • আল-সাদে আরও দুই বছর চাভি
    বার্সেলোনায় চাভি এরনান্দেসের ফেরার গুঞ্জনের আপাতত সমাপ্তি। কাতারের ক্লাব আল-সাদের কোচ হিসেবে চুক্তি আরও দুই বছর বাড়িয়েছেন বার্সেলোনা ও স্পেনের এই কিংবদন্তি ফুটবলার।
  • ‘বার্সার কোচ হওয়ার এটা সঠিক সময় নয়’
    আল-সাদের সঙ্গে চুক্তির মেয়াদ আগেই বাড়িয়েছেন কোচ চাভি এরনান্দেস; তারপরও তার বার্সেলোনায় ফেরার সম্ভাবনা নিয়ে আলোচনা থামেনি মোটেও। ৪০ বছর বয়সী সাবেক এই মিডফিল্ডার আবারও জানালেন, তার জন্য কাতালুনিয়ার দলটির হাল ধরার এটা সঠিক সময় নয়।
  • করোনাভাইরাস মুক্ত চাভি
    করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ে জয়ী হয়েছেন চাভি এরনান্দেস। সুস্থ হয়ে ওঠার কথা নিজেই জানিয়েছেন বার্সেলোনা ও স্পেনের সাবেক এই মিডফিল্ডার।
  • ‘চাভির সঙ্গে সম্পর্ক ভালো, তবে সেতিয়েনই কোচ’
    বার্সেলোনায় কিকে সেতিয়েনের অনিশ্চিত ভবিষ্যৎ এবং চাভির কোচ হিসেবে ফেরার সম্ভাবনা নিয়ে গুঞ্জনের শেষ নেই। তবে কাতালুনিয়ার দলটির সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউ জানালেন, আগামী মৌসুমে সেতিয়েনের হাতেই থাকছে বার্সেলোনার দায়িত্ব।
  • চাভি করোনাভাইরাসে আক্রান্ত
    কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন বার্সেলোনা ও স্পেনের সাবেক মিডফিল্ডার চাভি এরনান্দেস।
  • চাভির রেকর্ডের খুব কাছে মেসি
    চলতি লা লিগায় সতীর্থকে দিয়ে আরেকটি গোল করাতে পারলেই বার্সেলোনার ইতিহাসে এক মৌসুমে লিগে সবচেয়ে বেশি অ্যাসিস্টের রেকর্ড স্পর্শ করবেন লিওনেল মেসি।
  • আল-সাদে আরও এক বছর চাভি
    আল-সাদের সঙ্গে চুক্তি নবায়ন করেছেন চাভি এরনান্দেস। কোচ হয়ে বার্সেলোনায় ফেরার জোরালো গুঞ্জনের মধ্যেই কাতার ক্লাবে মেয়াদ বাড়ালেন বার্সেলোনার সাবেক এই মিডফিল্ডার।
  • বার্সায় ফেরার ‘প্রস্তুতি নিচ্ছেন’ কোচ চাভি
    আগেও বলেছেন বেশ কয়েকবার। কোচ হয়ে বার্সেলোনায় ফেরার ইচ্ছার কথা আবারও জানালেন চাভি এরনান্দেস। অপেক্ষা কেবল সঠিক সময়ের। এজন্য জোর প্রস্তুতি চলছে বলেও জানালেন ১৭ বছর কাতালান ক্লাবটির হয়ে খেলা সাবেক স্প্যানিশ এই ফুটবলার।
  • মেসি ৩৯ বছর বয়স পর্যন্ত খেলতে পারে: চাভি
    দীর্ঘ দিনের সতীর্থ হওয়ায় লিওনেল মেসিকে খুব ভালোভাবে জানেন চাভি এরনান্দেস। বার্সেলোনার সাবেক এই অধিনায়কের বিশ্বাস, ৩৯ বছর বয়স পর্যন্ত খেলে যেতে পারেন আর্জেন্টাইন তারকা।
  • এখনও বার্সেলোনার কোচ হওয়ার স্বপ্ন দেখেন চাভি
    বছরের শুরুতে প্রস্তাব পেয়েও ফিরিয়ে দিয়েছিলেন চাভি এরনান্দেস। তবে কোচ হয়ে বার্সেলোনায় ফেরার স্বপ্ন এখনও দেখেন তিনি। নিজেকে সেভাবেই প্রস্তুত করছেন বলে জানিয়েছেন ১৭ বছর কাতালান ক্লাবটির হয়ে খেলা এই ফুটবলার।
  • রিয়াল-বার্সার সাবেকদের নিয়ে ‘লেজেন্ডস ক্লাসিকোর’ প্রস্তাব কাসিয়াসের
    দরিদ্রদের সহায়তা করার জন্য রিয়াল মাদ্রিদের সাবেক গোলরক্ষক ইকের কাসিয়াস একটি চ্যারিটি ম্যাচের প্রস্তাব দিয়েছেন। রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার অবসর নেওয়া সাবেকরা খেলবেন বিশেষ ‘লেজেন্ডস’ ক্লাসিকোয়।
  • মেসিই সেরা, রোনালদিনিয়ো গ্রেটদের একজন: চাভি
    সর্বকালের সেরা ফুটবলারের প্রশ্নে বার্সেলোনা তারকা লিওনেল মেসিকে বেছে নিলেন চাভি এরনান্দেস। তার আরেক সাবেক ক্লাব সতীর্থ রোনালদিনিয়োকে গ্রেটদের একজন বলে মনে করেন বিশ্বকাপজয়ী সাবেক স্প্যানিশ এই তারকা মিডফিল্ডার।
  • করোনাভাইরাস: চাভির অনুদান ১০ লাখ ইউরো
    করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন স্পেনের বিশ্বকাপজয়ী মিডফিল্ডার চাভি এরনান্দেস। তিনি ও তার স্ত্রী নুরিয়া কুনিয়েরা বার্সেলোনার ‘ক্লিনিক্যাল অ্যান্ড প্রোভিনশিয়াল হসপিটাল’-কে ১০ লাখ ইউরো দিয়েছেন।
  • যে কারণে বার্সার কোচ হতে চাননি চাভি
    বার্সেলোনার কোচ হওয়ার প্রস্তাব ফিরিয়ে দেওয়ার কারণ জানালেন চাভি এরনান্দেস। সাবেক ক্লাবের দায়িত্ব নেওয়ার জন্য নাকি ঠিক প্রস্তুত ছিলেন না স্পেনের বিশ্বকাপজয়ী ফুটবলার।
  • বার্সার সঙ্গে ‘আলোচনা চলছে’ কোচ চাভির
    গত কদিন ধরে স্প্যানিশ সংবাদমাধ্যমে খবর, চাপে থাকা কোচ এরনেস্তো ভালভেরদের পরিবর্তে বার্সেলোনার দায়িত্বে আসতে পারেন চাভি এরনান্দেস। কাতালান ক্লাবটির প্রতিনিধিদের সঙ্গে আলোচনা চলছে বলে নিজেই জানালেন বিশ্বকাপ জয়ী সাবেক এই মিডফিল্ডার।
  • অবসরের ঘোষণা বার্সা কিংবদন্তি চাভির
    অবসরের ঘোষণা দিয়েছেন বার্সেলোনা ও স্পেন জাতীয় দলের সাবেক ফুটবলার চাভি এরনান্দেস। চলতি মৌসুমের পর ২১ বছরের ক্যারিয়ারের ইতি টানার কথা জানিয়েছেন বিশ্বকাপ জয়ী এই মিডফিল্ডার।
  • ‘চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের আধিপত্য, ঘুমিয়ে বার্সেলোনা’
    চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের আধিপত্যের সময়টায় ঝিমিয়ে পড়া বার্সেলোনার কঠোর সমালোচনা করেছেন দলটির সাবেক তারকা খেলোয়াড় চাভি এরনান্দেস।