• চ্যাম্পিয়ন হয়ে গুয়ার্দিওলা বললেন ‘আমরা কিংবদন্তি’
    জমজমাট শিরোপা লড়াইয়ের শেষ দিনেও ছড়াল রোমাঞ্চ-উত্তেজনা। শেষ মুহূর্ত পর্যন্ত লড়ে গেল লিভারপুল। কিন্তু তাদের হতাশ করে টানা দ্বিতীয় ও পাঁচ মৌসুমের মধ্যে চতুর্থবারের মতো প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হলো ম্যানচেস্টার সিটি। নিজেদের অর্জনে উচ্ছ্বাসে ভাসছেন ম্যানচেস্টারের দলটির কোচ পেপ গুয়ার্দিওলা। বললেন, ইতিহাস মনে রাখবে তাদের কীর্তি।
  • বিদেশি কোচদের মধ্যে ইপিএলের রেকর্ড চ্যাম্পিয়ন গুয়ার্দিওলা
    ম্যানচেস্টার সিটির লিগ শিরোপা ধরে রাখার মধ্যে দিয়ে দারুণ একটি রেকর্ড গড়েছেন পেপ গুয়ার্দিওলা। প্রিমিয়ার লিগের ইতিহাসে চারটি শিরোপা জিতে বিদেশি কোচদের মধ্যে এখন তিনিই সবচেয়ে সফল।
  • ফার্গুসনের পাশে বসার হাতছানিতে রোমাঞ্চিত গুয়ার্দিওলা
    প্রিমিয়ার লিগে আরও একটি শিরোপার খুব কাছে দাঁড়িয়ে পেপ গুয়ার্দিওলার ম্যানচেস্টার সিটি। অ্যাস্টন ভিলার বিপক্ষে শেষ রাউন্ডে নিজেদের কাজটা ঠিকঠাক করতে পারলেই পাঁচ বছরের মধ্যে চতুর্থ লিগ ট্রফি ঘরে তুলবে দলটি। আর সেটা হলে দারুণ এক অর্জনে ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি স্যার অ্যালেক্স ফার্গুসনের পাশে বসবেন গুয়ার্দিওলা।
  • চ্যাম্পিয়ন্স লিগের চেয়েও তৃপ্তিদায়ক ইপিএলের শিরোপা!
    মহাদেশীয় প্রতিযোগিতার সঙ্গে তো ঘরোয়া লিগের তুলনা চলে না। তবে পেপ গুয়ার্দিওলার ভাবনা অন‍্যরকম। তার কাছে চ‍্যাম্পিয়ন্স লিগের চেয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জেতাই বেশি কঠিন। 
  • ‘ট্রফি ধরে রাখতে আমরা জীবন দিয়ে দেব’
    একটি ড্র। একটু ধাক্কা। তীরে এসে তরী ডোবার শঙ্কা। শিরোপা লড়াইয়ে এগিয়ে থাকলেও ম্যানচেস্টার সিটি হুট করেই পড়ে গেছে যেন একটু অনিশ্চয়তায়। তবে এত কাছে এসে সব হারাতে চান না পেপ গুয়ার্দিওলা। ম্যানচেস্টার সিটির কোচ আত্মবিশ্বাসী কণ্ঠে জানিয়ে দিলেন, শেষ ম্যাচে তারা নিজেদের সবটুকু ঢেলে দিয়ে ধরে রাখবেন ট্রফি।
  • সমর্থকদের উৎসবের প্রস্তুতি নিতে বললেন গুয়ার্দিওলা
    ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের বিপক্ষে পয়েন্ট হারালেও প্রিমিয়ার লিগের শিরোপা ভাগ্য ম্যানচেস্টার সিটির হাতেই আছে। যদিও তাদের জয় হাতছাড়া হওয়াটা লিভারপুল সমর্থকের জন্য দারুণ প্রশান্তির। সিটি কোচ পেপ গুয়ার্দিওলা অবশ্য নির্ভারই আছেন। অ্যাস্টন ভিলার বিপক্ষে শেষ রাউন্ডে সমর্থকদের শিরোপা উদযাপনের প্রস্তুতি নিয়ে রাখতে বললেন এই স্প্যানিশ কোচ।
  • 'খেলোয়াড়দের সিটিতে আসার কারণ আমি নই'
    ফুটবল বিশ্বের সেরা কোচদের একজন তিনি। তরুণ বা তারকা খেলোয়াড়দের অনেকেরই স্বপ্ন থাকে পেপ গুয়ার্দিওলার কোচিংয়ে খেলার। সময়ের সবচেয়ে সম্ভাবনাময় ফরোয়ার্ডদের একজন আর্লিং হলান্ড ম্যানচেস্টার সিটিতে নাম লেখানোর পর বিষয়টি আবারও আলোচনায় উঠে এসেছে। গুয়ার্দিওলা নিজে অবশ্য তা মানতে নারাজ। সাবেক বার্সেলোনা কোচ মনে করেন, প্রিমিয়ার লিগের ক্লাবটির প্রতিনিধিত্ব করতেই এখানে আসেন খেলোয়াড়রা।
  • ‘সিটির সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় ডে ব্রুইনে’
    এক ম্যাচে চার গোল যে কোনো ফরোয়ার্ডের জন্যই দারুণ কিছু। সেই কাজটা যখন একজন মিডফিল্ডার করেন, স্বাভাবিকভাবেই এর মাহাত্ম্য অনেক বেশি। তাই কেভিন ডি ব্রুইনেকে স্তুতিতে ভাসালেন পেপ গুয়ার্দিওলা। ম্যানচেস্টার সিটি কোচের মতে, চলতি মৌসুমে তাদের সেরা খেলোয়াড় এই বেলজিয়ান তারকা।
  • উলভারহ্যাম্পটন ম্যাচ গুয়ার্দিওলার কাছে ফাইনাল
    প্রিমিয়ার লিগের শিরোপার লড়াইয়ে তিন রাউন্ড বাকি থাকতে লিভারপুলের চেয়ে তিন পয়েন্ট এগিয়ে আছে ম্যানচেস্টার সিটি। এখন যে সমীকরণ, তাতে শেষ ৩ ম‍্যাচে ৭ পয়েন্ট পেলেই শিরোপা নিশ্চিত হয়ে যেতে পারে তাদের। তবে এই পরিস্থিতিতেও উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে পরের ম্যাচটিকে ফাইনাল হিসেবে দেখছেন সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • রিয়ালের কাছে হারের বেদনা ভুলতে পারছেন না সিটি কোচ
    সময় নাকি ভুলিয়ে দেয় সবকিছুই। সময়ের স্রোতে উপশম হয় সব ব্যথার। তবে পেপ গুয়ার্দিওলার এই যন্ত্রণা ভুলতে বেশ সময় লাগবে বলেই মনে হচ্ছে। রিয়াল মাদ্রিদের কাছে শেষ সময়ে খেই হারিয়ে ম্যাচ হারার ক্ষত এখনও দগদগে ম্যানচেস্টার সিটি কোচের হৃদয়ে।
  • হতাশা ভুলে জেগে উঠবে সিটি, আশায় কোচ
    কিছু দুঃখ ভোলা যায় না সহজে। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের ক্ষত শুকাতে ম্যানচেস্টার সিটির তাই খানিকটা সময় লাগবে। কিন্তু দ্রুতই যে আবার জেগেও উঠতে হবে দলটিকে। নজর দিতে হবে প্রিমিয়ার লিগে, সেখানে লিভারপুলের সঙ্গে শিরোপার দ্বৈরথ তাদের।
  • আমরা সেরাটা খেলতে পারিনি: গুয়ার্দিওলা
    এত কাছে, তবু এত দূর! ম্যানচেস্টার সিটির সঙ্গে কথাটা যেন খুব যায়। ম্যাচের ৮৯ মিনিট পর্যন্ত এগিয়ে দুই গোলের ব্যবধানে, তাদের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠা মনে হচ্ছিল স্রেফ সময়ের ব্যাপার। কিন্তু পরপর দুই মিনিটে দুটি, পরে আরেকটি গোল হজম করে ইংলিশ দলটিকে বিদায় নিতে হয়েছে বেদনা সঙ্গী করে। দলটির কোচ পেপ গুয়ার্দিওলা নির্দ্বিধায় মেনে নিয়েছেন তাদের ব্যর্থতা।   
  • শিরোপা জিততে কি করতে হবে জানে সিটি: গুয়ার্দিওলা
    বেশ কিছু দিন ধরেই শিরোপার জন‍্য চলছে তীব্র লড়াই। লিভারপুল এগিয়ে যায় তো তাদের পেছনে ফেলে শীর্ষে ফেরে ম‍্যানচেস্টার সিটি। শিরোপাধারীরা ৪ পয়েন্টে এগিয়ে যায় তো ব‍্যবধান ফের ১-এ নামিয়ে আনে ইয়ুর্গেন ক্লপের দল। পেপ গুয়ার্দিওলার ধারণা, পয়েন্ট হারাবে না লিভারপুল। তাই শিরোপা ধরে রাখার একটাই পথ দেখছেন সিটি কোচ, জিততে হবে শেষ চার ম‍্যাচ।
  • ‘বিধ্বংসী’ ডে ব্রুইনে কোচের চোখে যেখানে বিশ্বসেরা
    মাঠে গতিময় ছুটে চলা। চোখের পলকে মাঠজুড়ে বিচরণ। প্রতিপক্ষের রক্ষণ চিরে সুযোগ তৈরি করা। এই কাজে কেভিন ডে ব্রুইনের চেয়ে ভালো আর কাউকে দেখেন না পেপ গুয়ার্দিওলা। ম্যানচেস্টার সিটি কোচের মতে, নিজের পজিশনে বিশ্বের সেরা ফুটবলার তার দলের এই মিডফিল্ডার।
  • চার গোলের গর্ব আর তিন গোলের আক্ষেপ সিটি কোচের
    ম্যাচের শুরু থেকেই একের পর আক্রমণ। শুরুর দিকেই দুটি গোল। রিয়াল মাদ্রিদকে কোণঠাসা করে রাখা। ম্যাচজুড়ে আক্রমণের পসরা মেলে ধরা। উত্তেজনার অনেক মোড় পেরিয়ে শেষ পর্যন্ত জয়। সব মিলিয়ে ম্যানচেস্টার সিটির পারফরম্যান্সে তৃপ্তির উপকরণ আছে বেশ। কোচ পেপ গুয়ার্দিওলা যথেষ্টই খুশি দলের খেলায়। তবে মনের কোণে তার হতাশাও উঁকি দিচ্ছে একটু, গোল যে হজম করতে হলো তিনটি!
  • রিয়ালের ইতিহাস ভুলে লড়তে চান গুয়ার্দিওলা
    চ্যাম্পিয়ন্স লিগের সফলতম দল রিয়াল মাদ্রিদ এবারের আসরেও রয়েছে দারুণ ছন্দে। তারকা সমৃদ্ধ পিএসজি ও শিরোপাধারী চেলসিকে হারিয়ে জায়গা করে নিয়েছে সেমি-ফাইনালে। শেষ চারে ম্যানচেস্টার সিটির প্রতিপক্ষ অর্জনে ঠাসা ক্লাবটি। তাদের সঙ্গে লড়াইয়ের আগে দলটির অতীত নিয়ে ভাবতে চান না প্রিমিয়ার লিগের ক্লাবটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • রেকর্ড গড়ে গুয়ার্দিওলা বললেন, জিততে হবে সব ম্যাচ
    ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের বিপক্ষে শুরুর বিবর্ণতা ঝেড়ে ফেলে দ্বিতীয়ার্ধে দল যেভাবে ঘুঁরে দাঁড়িয়েছে, তাতে দারুণ খুশি ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা। দল পুনরায় ফিরেছে লিগ টেবিলের শীর্ষে। তবে শিরোপা জিততে দারুণ পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে এবং বাকি ম্যাচগুলোর সবকটি জিততে হবে বলে মনে করেন তিনি।
  • আতলেতিকোর সমালোচনা করিনি: গুয়ার্দিওলা 
    দ্বিতীয় লেগের দ্বিতীয় অর্ধে গোল পেতে মরিয়া হয়ে উঠলেও দুই লেগের বাকি সময়ে একরকম খোলসবন্দিই ছিল আতলেতিকো মাদ্রিদ। তাদের খেলার ধরন নিয়ে হয়েছিল তীব্র সমালোচনা। অনুযোগ ছিল ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলার কন্ঠেও। লড়াই শেষে অবশ্য বললেন, প্রতিপক্ষের খেলার সমালোচনা করেননি তিনি।
  • ফের্নান্দিনিয়োর ক্লাব ছাড়ার সিদ্ধান্তে বিস্মিত গুয়ার্দিওলা
    খেলতে চান নিয়মিত। কিন্তু দলে হয়ে পড়েছেন অনিয়মিত। তাই চলতি মৌসুমে ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষে ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন ফের্নান্দিনিয়ো। ব্রাজিলিয়ান মিডফিল্ডারের আচমকা এমন ঘোষণায় অবাক হয়েছেন দলটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • বড় সুযোগ হাতছাড়া করে খুব হতাশ গুয়ার্দিওলা
    ম্যানচেস্টার সিটি ও লিভারপুল দ্বৈরথ নিয়ে ইংলিশ ফুটবল সপ্তাহ জুড়েই ছিল সরগরম। দুদলের মুখোমুখি লড়াইকে অনেকে প্রিমিয়ার লিগের শিরোপা নির্ধারক ম্যাচ হিসেবে ভাবছিলেন। শেষ পর্যন্ত ম্যাচটি ড্র হওয়ায় পয়েন্ট টেবিলের চিত্র আছে আগের মতোই। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে জয়ের সম্ভাবনা জাগিয়েও পয়েন্ট হারানোয় হতাশ সিটি কোচ পেপ গুয়ার্দিওলা।
  • ব্রাজিলের কোচ হওয়ার খবর স্রেফ গুজব: গুয়ার্দিওলা
    কাতার বিশ্বকাপের পর ব্রাজিল দলে তিতের উত্তরসূরি কে হচ্ছেন, তা নিয়ে আলোচনার শেষ নেই। সবচেয়ে বেশি শোনা যাচ্ছে পেপ গুয়ার্দিওলার নাম। এমনকি তার সম্ভাব্য পারিশ্রমিকের তথ্যও এসেছে গণমাধ্যমে। লিভারপুল ম্যাচের আগে স্বাভাবিকভাবে এ নিয়ে প্রশ্নের মুখোমুখি হলেন গুয়ার্দিওলা। পুরো বিষয়টিকে স্রেফ গুজব বলে উড়িয়ে দিলেন ম্যানচেস্টার সিটির কোচ।
  • ‘ফিরতি লেগে সিটিকে আবেগ নিয়ন্ত্রণ করতে হবে’
    ম‍্যাচের উত্তেজনার সময়ে মেজাজ হারানো অস্বাভাবিক কিছু নয়। আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম‍্যাচে আরেকটু হলে হয়তো পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারতো।  এমন চিত্র আর দেখতে চান না পেপ গুয়ার্দিওলা। ফিরতি লেগে খেলোয়াড়দের আবেগ নিয়ন্ত্রণে রাখতে বললেন ম্যানচেস্টার সিটি কোচ।
  • আতলেতিকোর বিপক্ষে ১২ জন খেলাব, গুয়ার্দিওলার রসিকতা
    খুব একটা হাস্যরস করতে তাকে দেখা যায় না। এবার তিনি খোলা মনে তাই-ই করলেন। নিজের কৌশল, ম্যাচের আগের অতিরিক্ত ভাবনা নিয়েও করলেন মজা। এমনকি মজার ছলে ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা বলে বসলেন, আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ১২ জন নিয়ে মাঠে নামবেন তিনি!
  • ‘নির্বোধ’ ওয়াকারের ওপর এখনও ক্ষুব্ধ গুয়ার্দিওলা
    ঘটনার পর পেরিয়ে গেছে তিন মাস। কিন্তু এখনও রয়ে গেছে রেশ। প্রতিপক্ষের খেলোয়াড়কে লাথি মেরে চ্যাম্পিয়ন্স লিগে তিন ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়া কাইল ওয়াকার বোকার মতো কাজ করেছে বলে মনে করেন পেপ গুয়ার্দিওলা। ইংলিশ এই ডিফেন্ডারের ওপর থেকে কিছুতেই রাগ কমছে না ম্যানচেস্টার সিটি কোচের।
  • গুয়ার্দিওলার লক্ষ্য ৯৬ পয়েন্ট
    দুই দলের সবশেষ ম্যাচের ফল দুই রকম। হেরেছে ম্যানচেস্টার সিটি। জিতেছে লিভারপুল। ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে দুই দলের মধ্যে ব্যবধানও তাই কমেছে। তাতে মিলেছে লিগ শিরোপা লড়াই আরও জমে ওঠার ইঙ্গিত। অপরাজেয় পথচলায় ছেদ পড়লেও পেপ গুয়ার্দিওলা অবশ্য খুব বেশি চিন্তিত নন। শিরোপা জয়ে ‘প্রয়োজনীয় ৯৬’ পয়েন্টের লক্ষ্য স্থির করে এগিয়ে যেতে চান এই স্প্যানিশ কোচ।
  • লিগ শিরোপা জিততে '৯০ পয়েন্টের বেশি দরকার' সিটির
    গত মৌসুমে ৯০ পয়েন্টের কম নিয়ে প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হয়েছিল ম্যানচেস্টার সিটি। শ্রেষ্ঠত্ব ধরে রাখার পথে এবারও তারা আছে এগিয়ে। কিন্তু এখনই কোনো কিছুর নিশ্চয়তা দেখছেন না দলটির কোচ পেপ গুয়ার্দিওলা। তার মতে, এবার লিগ শিরোপা জিততে প্রয়োজন হবে ৯০ পয়েন্টের বেশি।
  • নিজেদের বিশ্বসেরা দল ভাবেন না গুয়ার্দিওলা
    প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে এগিয়ে গেছে অনেক বড় ব্যবধানে। চ্যাম্পিয়ন্স লিগেও গ্রুপ সেরা উঠেছে নকআউট পর্বে। এসবের মাঝে নিয়মিত আলাদা করে নজর কাড়ছে ম্যানচেস্টার সিটির দাপুটে ফুটবল। তাই বর্তমানে তারাই ক্লাব ফুটবলে সেরা দল কি-না, তা নিয়ে চর্চা হয় বেশ। তবে দলটির কোচ পেপ গুয়ার্দিওলা মোটেও সেভাবে ভাবেন না। ছন্দ ধরে রেখে স্রেফ ভালো খেলার দিকে নজর এই স্প্যানিশ কোচের।
  • সিটির সঙ্গে বিশ্বাসঘাতকতা করবেন না গুয়ার্দিওলা
    ম্যানচেস্টার সিটিতে পেপ গুয়ার্দিওলা আছেন লম্বা সময় ধরেই। গেঁথেছেন বেশ কিছু সাফল্যের মালা। ক্লাবের মালিক ও সমর্থকদের সঙ্গেও তার সম্পর্কটা দারুণ। নিজের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় তাই সতর্ক থাকতে চান এই স্প্যানিয়ার্ড। বললেন, কোনোভাবেই প্রিমিয়ার লিগের দলটির সঙ্গে ‘বিশ্বাসঘাতকতা’ করবেন না তিনি।
  • সেরার লড়াইয়ে বাদ স্কালোনি, আছেন মানচিনি
    ফিফা বর্ষসেরা কোচ হওয়ার লড়াইয়ে তিন জনের সংক্ষিপ্ত তালিকাতেও জায়গা ধরে রেখেছেন ইতালিকে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতানো রবের্তো মানচিনি। বাদ পড়েছেন আর্জেন্টিনাকে কোপা আমেরিকা শিরোপা জেতানো লিওনেল স্কালোনি।
  • করোনাভাইরাস: এবার আক্রান্ত গুয়ার্দিওলা
    প্রিমিয়ার লিগে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়েই চলেছে। এবার প্রাণঘাতী রোগটিতে আক্রান্ত হয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা। এফএ কাপের তৃতীয় রাউন্ডে ডাগআউটে থাকতে পারবেন না এই স্প্যানিয়ার্ড।
  • ‘মাস্ক পরুন, টিকা নিন’, সমর্থকদের গুয়ার্দিওলার আহ্বান
    বিশ্বজুড়ে নতুন করে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। ইংল্যান্ডও এর ব্যতিক্রম নয়। এমন পরিস্থিতিতে সমর্থকদের মধ্যে রোগটি নিয়ে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। তিনি মনে করছেন, আবারও দর্শকবিহীন মাঠে খেলার মতো পরিস্থিতি এড়াতে সমর্থকদের মাস্ক পরা ও টিকা নেওয়ার বিকল্প নেই।
  • নিয়ম না মানলে বাদ, হুঁশিয়ারি গুয়ার্দিওলার
    ইংল্যান্ডে করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে বড়দিনের এই সময়ে ফুটবলারদের সাবধান থাকার পরামর্শ আগেই দিয়েছিলেন পেপ গুয়ার্দিওলা। এবার ম্যানচেস্টার সিটি কোচ বললেন, ফুটবলারদের মাঠের বাইরের আচরণের ওপরও চোখ রাখবেন তিনি।
  • খেলোয়াড়দের সতর্ক করলেন গুয়ার্দিওলা
    অনেক দেশের মতো ইংল্যান্ডেও নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। গত কয়েক দিনে প্রিমিয়ার লিগের দুটি ক্লাবে হানা দিয়েছে কোভিড-১৯। সামনেই আসছে বড়দিন, যেখানে খেলোয়াড়রা বের হবেন দিনটি উদযাপনে। ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলার চাওয়া, বিশেষ উপলক্ষে বের হলেও তার দলের সদস্যরা যেন সাবধানতা অবলম্বন করেন।
  • বর্ষসেরা কোচের লড়াইয়ে স্কালোনি-মানচিনি-গুয়ার্দিওলা
    ফিফা বর্ষসেরা কোচ হওয়ার লড়াইয়ে উঠে এসেছেন আর্জেন্টিনাকে কোপা আমেরিকা শিরোপা জেতানো লিওনেল স্কালোনি। তার সঙ্গে লড়াইয়ে আছেন ইতালির ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ী কোচ রবের্তো মানচিনি ও ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা।
  • ব্রুজ ম্যাচে দুই ব্রাজিলিয়ানকে পাওয়ার আশায় গুয়ার্দিওলা
    দেশের হয়ে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলে ইংল্যান্ডে না ফিরে সরাসরি বেলজিয়ামে চলে যান গোলরক্ষক এদেরসন ও স্ট্রাইকার গাব্রিয়েল জেসুস। দেশটির ক্লাব ব্রুজের বিপক্ষে আসছে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে তাই এই দুই ব্রাজিলিয়ানকে পাওয়ার আশা করছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • প্যান্ডোরা পেপার্সে টেন্ডুলকার ও গুয়ার্দিওলার নাম
    সারা বিশ্বের সাবেক-বর্তমান রাষ্ট্রনায়ক, সরকারি কর্মকর্তা, সেনা কর্মকর্তা, বিলিয়নেয়ারসহ আরও অনেকের গোপন সম্পদ ও লেনদেন ফাঁস করে দেওয়া ‘প্যান্ডোরা পেপার্স’ এর তালিকায় এসেছে ক্রীড়া জগতের শীর্ষ সারির দুই জনের নামও। ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকার এবং ফুটবলের সাবেক খেলোয়াড় ও বর্তমানের তারকা কোচ পেপ গুয়ার্দিওলার আয় গোপন করার নথি ফাঁস হয়েছে।
  • ‘সত্যিই ভালো খেলেছি’, হারের পর দাবি সিটি কোচের
    ম্যাচের স্কোরলাইন বলছে, দুই গোল হজম করে হেরেছে ম্যানচেষ্টার সিটি। রেকর্ড বলছে, ২০১৮ সালের পর প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে হেরেছে তারা। পেপ গুয়ার্দিওলা তবু বলছেন, অনেক ভালো খেলেছে তার দল। ম্যানচেস্টার সিটি কোচের আক্ষেপ শুধু গোলের সুযোগ হাতছাড়া করায়।
  • ‘মেসি-নেইমার-এমবাপে যা ইচ্ছে করতে পারে’
    এখনও হয়তো সেভাবে একসঙ্গে জ্বলে উঠতে পারেনি লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া পিএসজির আক্রমণভাগ। তবে তাদের কার্যকারিতা নিয়ে কোনো সংশয় নেই পেপ গুয়ার্দিওলার। ম্যানচেস্টার সিটি কোচ মনে করছেন, এই ত্রয়ী মাঠে যেমন ইচ্ছে তেমন কিছু করার সামর্থ্য রাখেন।
  • ‘দুর্দান্ত এক খেলোয়াড়’, সিলভাকে নিয়ে উচ্ছ্বসিত গুয়ার্দিওলা
    দায়িত্ব নতুন, তবে বের্নার্দো সিলভা সেই পুরনো রূপেই উজ্জ্বল। অপরিচিত ভূমিকায়ও সিলভার দুর্দান্ত পারফরম্যান্স দেখে মুগ্ধ পেপ গুয়ার্দিওলা। চেলসির বিপক্ষে জয়ের ম্যাচে এই মিডফিল্ডারকে দেখে তাকে স্তুতির জোয়ারে ভাসালেন ম্যানচেস্টার সিটি কোচ।
  • গোল করার গোলা না থাকায় সিটি কোচের আক্ষেপ
    কোটি কোটি পাউন্ডে গড়া তারকায় ঠাসা দল ম্যানচেস্টার সিটি। তার পরও স্কোয়াড নিয়ে তৃপ্ত নন পেপ গুয়ার্দিওলা। একটি ঘাটতি কোচের কাছে ফুটে উঠছে প্রকট হয়ে। তার মতে, দলে ধারাবাহিক গোল করার মোক্ষম কোনো অস্ত্র নেই!
  • গুয়ার্দিওলার সঙ্গে তুলনা নিয়ে মাথা ঘামান না টুখেল
    পেপ গুয়ার্দিওলা আধুনিক সময়ের সেরা কোচদের একজন। সাম্প্রতিক সাফল্যের বিবেচনায় সময়ের সেরাদের তালিকায় থাকবেন একজন টমাস টুখেলও। দুই জনের মধ্য কে সেরা ইদানিং এ নিয়ে হয় বেশ বিতর্ক। তাতে অবশ্য যোগ দিচ্ছেন না টুখেল। চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো এই কোচের মতে, এই ধরনের তুলনার কোনো অস্বিত্বই নেই।
  • স্ট্রাইকার না থাকাটা ড্রয়ের কারণ নয়: গুয়ার্দিওলা
    প্রিমিয়ার লিগে নিজেদের আগের তিন ম্যাচে পাঁচটি করে গোল করা ম্যানচেস্টার সিটি সাউথ্যাম্পটনের বিপক্ষে গোলের জন্য ভুগেছে। এর জন্য অনেকেই গ্রীষ্মকালীন দলবদলে দলটির নতুন স্ট্রাইকার না কেনাকে দায়ী করলেও তা মানতে নারাজ সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। নিজেদের খেলার ধরনের কারণেই গোলের দেখা পাননি বলেই মত তার।
  • ক্ষমা চাইবেন না গুয়ার্দিওলা
    আরও বেশি দর্শককে মাঠে আসার আহ্বান জানিয়ে সমালোচনার মুখে পড়লেও এতে নিজের কোনো ভুল দেখছেন না পেপ গুয়ার্দিওলা। তাই ক্ষমা চাওয়ারও কোনো প্রয়োজন দেখছেন না ম্যানচেস্টার সিটির এই স্প্যানিশ কোচ।
  • গুয়ার্দিওলার রুদ্রমূর্তি
    লাইপজিগের বিপক্ষে ম্যাচে পেপ গুয়ার্দিওলার রুদ্রমূর্তির ছবি ও ভিডিও চাউর হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমেও। ভ্রু কুঁচকে, ক্ষুব্ধভাবে রিয়াদ মাহরেজ ও জ্যাক গ্রিলিশের সঙ্গে কথা বলতে দেখা গেছে তাকে। ম্যাচ শেষে ম্যানচেস্টার সিটি কোচও জানিয়েছেন, নির্দেশনা অনুযায়ী না খেলায় ক্ষেপে গিয়েছিলেন তিনি।
  • সিটির পর কোনো জাতীয় দলের দায়িত্ব চান গুয়ার্দিওলা
    ২০২৩ সালে ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তি শেষে আর তা নবায়ন করবেন না পেপ গুয়ার্দিওলা। শুধু এই ক্লাব নয়, যোগ দেবেন না তিনি কোনো ক্লাবেই। ফুটবল থেকে কিছুদিন বিরতি নিতে চান তিনি। এরপর ফিরতে চান কোনো জাতীয় দলের কোচের দায়িত্ব নিয়ে।
  • টিকা নিতে ফুটবলারদের প্রতি প্রিমিয়ার লিগ কোচদের আহ্বান
    নানা পদক্ষেপের পরও ফুটবলারদের মধ্যে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় উদ্বিগ্ন ইংলিশ প্রিমিয়ার লিগের কোচরা। এই পরিস্থিতিতে নিজের ও পরিবারের সুরক্ষার কথা ভেবে খেলোয়াড়দের টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা।
  • সেরা কোচের লড়াইয়ে গুয়ার্দিওলা, টুখেল ও মানচিনি
    উয়েফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা, ইতালির রবের্তো মানচিনি ও চেলসির টমাস টুখেল।
  • স্ট্রাইকার কেনার ‘সাধ্য’ নেই সিটির
    সের্হিও আগুয়েরো চলে যাওয়ার পর তার শূন্যতা পূরণে একজন স্ট্রাইকার তো চাই; কিন্তু সে জন্য যে পরিমাণ অর্থ দরকার তা নেই ম্যানচেস্টার সিটির। তাই নতুন কোনো স্ট্রাইকার কেনার সম্ভাবনা একরকম উড়িয়েই দিলেন দলটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • হতাশা-তৃপ্তি দুটোই সঙ্গী গুয়ার্দিওলার
    স্বপ্নপূরণের খুব কাছে গিয়েও সঙ্গী হয়েছে হতাশা। চেলসির কাছে হেরে হাতছাড়া হয়েছে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। স্বাভাবিকভাবে হতাশ পেপ গুয়ার্দিওলা। তবে একটা জায়গায় তৃপ্তিও আছে তার। চ্যাম্পিয়ন্স লিগের শেষটা রঙিন না হলেও মৌসুমের অন্যান্য সাফল্য নিয়ে খুশি সিটি কোচ।
  • লড়াইটা গুয়ার্দিওলার সঙ্গে আমার নয়: টুখেল
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছেন আধুনিক ফুটবলের সেরা কোচদের দুই জন, টমাস টুখেল ও পেপ গুয়ার্দিওলা। তবে মাঠের লড়াইটা তো আর তাদের মধ্যে নয়। সেটাই মনে করিয়ে দিলেন চেলসির কোচ টুখেল। বললেন, ম্যানচেস্টার সিটির বিপক্ষে তাদের লড়াইটাকে কেবল দুই কোচের লড়াই হিসেবে দেখাটা ভুল হবে।
  • খেলোয়াড়দের বেঞ্চে রাখা কষ্টের: গুয়ার্দিওলা
    চেলসির বিপক্ষে মাঠের লড়াইয়ে নামার আগে অন্য এক ‘লড়াই’ করতে হচ্ছে পেপ গুয়ার্দিওলাকে। এ লড়াই তার নিজের সঙ্গে! সের্হিও আগুয়েরো, গাব্রিয়েল জেসুস, রাহিম স্টার্লিংয়ের মতো তারকাদের মধ্যেও কাউকে হয়তো চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে শুরুর একাদশে ঠাঁই দিতে পারবেন না ম্যানচেস্টার সিটি কোচ।  
  • গুয়ার্দিওলার বিপক্ষে খেলা সবসময় কঠিন: টুখেল
    টানা দ্বিতীয়বার কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার উচ্ছ্বাস আছে। তৃপ্তি আছে সবশেষ দুই দেখায় পেপ গুয়ার্দিওলার ম্যানচেস্টার সিটিকে হারানোরও। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে ভীষণ সতর্ক চেলসির কোচ টমাস টুখেল। এবারও প্রতিপক্ষ গুয়ার্দিওলার সিটি বলেই সবকিছু শূন্য থেকে শুরু করতে হবে বলে মনে করেন তিনি।
  • বর্ষসেরা কোচ গুয়ার্দিওলা
    ম্যানচেস্টার সিটিকে আবারও প্রিমিয়ার লিগ শিরোপা জেতানো পেপ গুয়ার্দিওলা লিগ ম্যানেজার্স অ্যাসোসিয়েশনের (এলএমএ) ভোটে এবারের বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন।
  • বার্সেলোনায় যোগ দেওয়ার কাছাকাছি আগুয়েরো: গুয়ার্দিওলা
    সংবাদমাধ্যমের খবর, দুই বছরের চুক্তিতে বার্সেলোনায় যোগ দিচ্ছেন সের্হিও আগুয়েরো। পেপ গুয়ার্দিওলার কথায়ও মিলল তেমন ইঙ্গিত। আর্জেন্টাইন এই ফরোয়ার্ড কাম্প নউয়ের ক্লাবটিতে যাওয়ার ‘কাছাকাছি’ আছেন বলে জানালেন ম্যানচেস্টার সিটির কোচ।
  • চেলসির বিপক্ষে ফাইনালের আগে দুর্ভাবনায় গুয়ার্দিওলা
    শেষ তিন ম্যাচের দুটিতেই হার। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে দলের এমন পারফরম্যান্স ভাবাচ্ছে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলাকে। চেলসির বিপক্ষে ইউরোপ সেরার লড়াইয়ে নামার আগে দলের উন্নতি প্রয়োজন বলে মনে করছেন তিনি।
  • মেসি, সিটি ও গুয়ার্দিওলার দুর্বোধ্য ‘ফলস নাইন’
    প্রথাগত ‘নাম্বার নাইন’ পজিশনের ছক থেকে লিওনেল মেসিকে বের করে এনে পেপ গুয়ার্দিওলা বার্সেলোনাকে সাফল্য এনে দিয়েছেন মুঠোভরে। নিজেও পেয়েছেন। এখন পাচ্ছেন ম্যানচেস্টার সিটির কোচ হিসেবে। গুয়ার্দিওলার ‘ফলস নাইন’ কৌশলপ্রীতি কারো অজানা নয়, সময় গড়ানোর সঙ্গে সঙ্গে প্রতিপক্ষের জন্য তা যেন আরও দুর্বোধ্য হয়ে উঠেছে।
  • চার বছরের পরিশ্রমের ফল এই ফাইনাল: গুয়ার্দিওলা
    মূলত চ্যাম্পিয়ন্স লিগে সাফল্য পেতেই চার বছর আগে পেপ গুয়ার্দিওলাকে দায়িত্ব দেয় ম্যানচেস্টার সিটি। কিন্তু সম্ভাবনা জাগিয়ে বারবার হোঁচট খেতে হচ্ছিল। অবশেষে সেই লক্ষ্য পূরণের খুব কাছে পৌঁছেছে ইংলিশ ক্লাবটি। দলকে প্রথমবারের মতো ইউরোপ সেরা প্রতিযোগিতাটির ফাইনালে তুলে গর্বিত বোধ করছেন এই স্প্যানিয়ার্ড।
  • নিজেদের খেলায় মনোযোগের তাগিদ গুয়ার্দিওলার
    প্রথম লেগে জিতে সুবিধাজনক অবস্থানে রয়েছে দল। হাতছানি আছে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের মঞ্চে ওঠার। কিন্তু সতর্ক পেপ গুয়ার্দিওলা। নিশ্চিত করতে চান দল যেন আত্মতুষ্টিতে না ভোগে, কঠিন সময় এলে দিশেহারা না হয়। তাই মনোযোগী থেকে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ের বার্তা শিষ্যদের দিলেন এই স্প্যানিশ কোচ।
  • বিদায়ী আগুয়েরোর জন্য গুয়ার্দিওলার ভালোবাসা
    ক্যারিয়ারে ম্যানচেস্টার সিটি অধ্যায়ের বাকি আর মাত্র কয়েক সপ্তাহ। বিদায়বেলায় একাদশে ফিরে আবারও আলো ছড়ালেন সের্হিও আগুয়েরো। তার দারুণ পারফরম্যান্সেই ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে জয়ে শিরোপার আরও কাছে পৌঁছে গেছে দল। আর্জেন্টাইন তারকার প্রতি তাই আবারও মুগ্ধতা প্রকাশ করলেন কোচ পেপ গুয়ার্দিওলা।
  • যুদ্ধ এখনও শেষ হয়নি: নেইমার
    ঘরের মাঠে হেরে যাওয়ায় চ্যালেঞ্জ হয়ে উঠেছে আরও কঠিন। তবে এখনও দ্বিতীয় লেগ বাকি থাকায় আশা হারাচ্ছেন না পিএসজি তারকা নেইমার। চ্যাম্পিয়ন্স লিগে ফাইনালে ওঠার মঞ্চে দাঁড়িয়ে ‘যুদ্ধ এখনও শেষ হয়ে যায়নি’ বলে দলকে উদ্বুদ্ধ করছেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
  • ফাইনালের টিকেট পেয়ে যাইনি, শিষ্যদেরকে গুয়ার্দিওলা
    পিএসজির বিপক্ষে কঠিন সময়ে নিজেদের জাত চিনিয়ে দল যেভাবে ঘুরে দাঁড়িয়েছে, তাতে খুব খুশি পেপ গুয়ার্দিওলা। তবে খেলোয়াড়দের স্তুতির জোয়ারে ভাসিয়ে দিচ্ছেন না ম্যানচেস্টার সিটি কোচ। সতর্ক করে বলেছেন, প্রথম লেগেই সবকিছু নির্ধারণ হয়ে যায় না।
  • নেইমার থাকলে আরও চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সা: গুয়ার্দিওলা
    বার্সেলোনায় লিওনেল মেসি ও লুইস সুয়ারেসের সঙ্গে যে বিধ্বংসী ‘এমএসএন’ আক্রমণত্রয়ী গড়ে তুলেছিলেন নেইমার, তা যেন এখনও চোখে লেগে আছে পেপ গুয়ার্দিওলার। তাদের সেই দাপট, প্রতিপক্ষের রক্ষণ গুঁড়িয়ে দেওয়ার ক্ষমতা, বিশেষ করে নেইমারের ব্যবধান গড়ে দেওয়ার সামর্থ্য সম্পর্কে খুব ভালো করেই জানেন তিনি। ক্লাবটির ইতিহাসের সেরা ও সফল কোচদের একজন এই স্প্যানিয়ার্ডের বিশ্বাস, কাম্প নউয়ে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এখনও থাকলে আরও দুই-তিনটা চ্যাম্পিয়ন্স লিগ জিতত বার্সেলোনা।
  • নেইমাররা প্রতিপক্ষ কোচের ঘুম কেড়ে নিতে পারে: গুয়ার্দিওলা
    চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ওঠার পথে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের মতো দলকে তাদেরই মাঠে একাই গুঁড়িয়ে দিয়েছেন কিলিয়ান এমবাপে। সঙ্গে আছেন নেইমারের মতো পরীক্ষিত সেনা। তাদের সমন্বয়ে গড়া পিএসজির বিধ্বংসী আক্রমণভাগ উড়িয়ে দিতে পারে যেকোনো রক্ষণ-কথাটি যেন মনেপ্রাণে বিশ্বাস করেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • পরিসংখ্যানের পাতায় পিএসজি-সিটি দ্বৈরথ
    দুই কোচ পেপ গুয়ার্দিওলা ও মাওরিসিও পচেত্তিনোর লড়াইয়ে এগিয়ে ম্যানচেস্টার সিটির কোচ। চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনালের প্রথম লেগের লড়াইয়ে নামার আগে প্রতিপক্ষের মাঠে টানা ১৭ ম্যাচ জয়ের আত্মবিশ্বাসও সঙ্গী গুয়ার্দিওলার সিটির।
  • গুরুর সাফল্যের মন্ত্র শিষ্যদের শোনালেন গুয়ার্দিওলা
    বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখকে তাদেরই মাঠে গুঁড়িয়ে সেমি-ফাইনালে উঠেছে পিএসজি। তারকাবহুল দলটির মুখোমুখি হওয়ার আগে তাই খেলোয়াড়দের চাপমুক্ত রাখতে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা হাঁটছেন সাবেক গুরুর দেখানো পথ ধরে। ফুটবল কিংবদন্তি ইয়োহান ক্রুইফ শিখিয়েছিলেন ‘চাপ নিও না, উপভোগ করো,’ সেই মন্ত্রই এখন শিষ্যদের শোনাচ্ছেন গুয়ার্দিওলা।
  • ম্যানচেস্টার সিটিকে হারানো খুব কঠিন হবে: পচেত্তিনো
    মাঠে কিংবা ডাগআউটে, প্রতিপক্ষ পেপ গুয়ার্দিওলাকে খুব ভালোভাবে চেনা মাওরিসিও পচেত্তিনোর। চ্যাম্পিয়ন্স লিগে আবারও সেই পুরনো প্রতিপক্ষের মুখোমুখি হওয়ার আগে বাড়তি রোমাঞ্চ অনুভব করছেন পিএসজি কোচ পচেত্তিনো। গুয়ার্দিওলার দলকে হারানো খুব কঠিন হবে বলে মনে করেন এই আর্জেন্টাইন।
  • মাঠের লড়াইয়ের আগে টুখেলের গুয়ার্দিওলা স্তুতি
    এফএ কাপের সেমি-ফাইনালের আগে ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলার প্রশংসায় পঞ্চমুখ হলেন টমাস টুখেল। বললেন, স্প্যানিশ কোচের কাছ থেকে অনেক কিছু শেখার কথা। অতীত প্রসঙ্গ টেনে মাঠের লড়াইয়ে গুয়ার্দিওলার মুখোমুখি হওয়াটা আনন্দের বলেও জানালেন চেলসি কোচ।
  • সেমিতে ওঠার অনুভূতি অবিশ্বাস্য: গুয়ার্দিওলা
    বার্সেলোনার ডাগআউটে দাঁড়িয়ে দুবার পেয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ। বায়ার্ন মিউনিখে তিন মৌসুমের ক্যারিয়ারে প্রতিবারই উঠেছেন প্রতিযোগিতাটির সেমি-ফাইনালে। দারুণ সফল সেই পেপ গুয়ার্দিওলার কোচিংয়েই কিনা বারবার ইউরোপ সেরার প্রতিযোগিতাটির শেষ আটে আটকে যাচ্ছিল ম্যানচেস্টার সিটি। অবশেষে সেই বাধা পেরুতে পেরে ভীষণ খুশি এই স্প্যানিশ কোচ। অনেক কষ্টে পাওয়া বলেই বুঝি এবারের সেমি-ফাইনালে ওঠার আনন্দটা গুয়ার্দিওলার কাছে অনেক বেশি।  
  • সমীকরণ নিয়ে ভাবতে মানা গুয়ার্দিওলার
    ঘরের মাঠের জয় খুব একটা স্বস্তি দিচ্ছে না ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলাকে। প্রথম লেগে কি হয়েছিল, তা যেন ভাবনাতেই আনতে চাচ্ছেন না তিনি। চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে উঠতে বরুশিয়া ডর্টমুন্ডের মাঠে কোনোরকম সমীকরণ নিয়ে না ভেবে কেবল জয়ের দিকেই খেলোয়াড়দের মনোযোগ দিতে বললেন গুয়ার্দিওলা।
  • লিভারপুলের মুকুট কেড়ে নেওয়ার খুব কাছে আমরা: গুয়ার্দিওলা
    প্রিমিয়ার লিগ শিরোপা পুনরুদ্ধারের পথে একটু একটু করে এগিয়ে চলেছে ম্যানচেস্টার সিটি। লেস্টার সিটির বিপক্ষে জয়ের পর শিরোপার সুবাস পেতে শুরু করেছেন দলটির কোচ পেপ গুয়ার্দিওলাও। লিভারপুলের কাছ থেকে মুকুট ছিনিয়ে নেওয়ার খুব কাছে তার দল পৌঁছে গেছে বলে মনে করেন এই স্প্যানিয়ার্ড।
  • আগুয়েরোর শূন্যস্থান অপূরণীয়: গুয়ার্দিওলা
    এক দশকের ম্যানচেস্টার সিটি অধ্যায় শেষ হতে যাচ্ছে সের্হিও আগুয়েরোর। তার অভাব পূরণে নতুন ফুটবলার খুঁজতে হবে প্রিমিয়ার লিগের ক্লাবটিকে। তবে দলটির কোচ পেপ গুয়ার্দিওলার মতে, এই আর্জেন্টাইন তারকার শূন্যস্থান অপূরণীয়।
  • হল্যান্ড সেরাদের একজন: গুয়ার্দিওলা
    চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার-ফাইনাল প্রতিপক্ষ বরুশিয়া ডর্টমুন্ডের তারকা ফুটবলার আর্লিং হলান্ডের প্রশংসায় পঞ্চমুখ পেপ গয়ার্দিওলা। বয়স বিবেচনায় নরওয়ের এই তরুণ ফরোয়ার্ড সেরাদের একজন বলে মনে করেন ম্যানচেস্টার সিটি কোচ।
  • নির্বাচনের পর ঘুরে দাঁড়াবে বার্সা: গুয়ার্দিওলা
    বার্সেলোনার জন্য শুভকামনা জানিয়েছেন ক্লাবটির সাবেক ফুটবলার ও কোচ পেপ গুয়ার্দিওলা। কঠিন সময়ের মধ্য দিয়ে যাওয়া ‘বিশ্বের সেরা ক্লাবটি’ নতুন সভাপতি পাওয়ার পর দ্রুত ঘুরে দাঁড়াবে বলে বিশ্বাস ম্যানচেস্টার সিটির এই কোচের।
  • ‘সিটি নয়, ইউরোপ সেরা বায়ার্ন’
    নড়বড়ে শুরুর পর দারুণ ছন্দে এগিয়ে চলছে ম্যানচেস্টার সিটি। টানা জয়ের রেকর্ড তারা বাড়িয়ে নিয়েছে ২০ ম্যাচে। সামনে ম্যাচে হাতছানি দিচ্ছে আরও রেকর্ড। অনেকে তাই সিটিকেই দিচ্ছেন বর্তমানে ইউরোপ সেরা দলের তকমা। তবে তাদের সঙ্গে একমত নন প্রিমিয়ার লিগের দলটির কোপ পেপ গুয়ার্দিওলা। তার মতে, ইউরোপ সেরা দল এখন বায়ার্ন মিউনিখ।
  • বার্সেলোনায় যাচ্ছে গার্সিয়া: গুয়ার্দিওলা
    পূরণ হতে যাচ্ছে বার্সেলোনার চাওয়া। স্প্যানিশ সেন্টার-ব্যাক এরিক গার্সিয়া কাতালান ক্লাবটিতে যোগ দিতে যাচ্ছে বলে জানিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • ‘ছন্দে ফিরতে আগুয়েরোর সময় প্রয়োজন’
    চোট আর কোভিড-১৯ পরিস্থিতি মিলে গত এক বছরে অধিকাংশ সময় কেটেছে দলের বাইরে। ছন্দে ফিরতে তাই সের্হিও আগুয়েরোর সময় প্রয়োজন বলে মনে করেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • ‘ক্লাবে জয়ের মানসিকতা ঢুকিয়ে দিয়েছেন গুয়ার্দিওলা’
    প্রথম ১২ ম্যাচে পাঁচটি করে জয় ও ড্র, হার দুটিতে। শিরোপা লড়াই বহুদূর, ইউরোপা লিগ থেকেও পিছিয়ে ছিল ম্যানচেস্টার সিটি। সেখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ১০ পয়েন্টে এগিয়ে থেকে প্রিমিয়ার লিগের চূড়ায় দল। রাহিম স্টার্লিং জানালেন, এই পরিবর্তনের পিছনে সবচেয়ে বড় অবদান কোচ পেপ গুয়ার্দিওলার।
  • ‘এই রেকর্ড যাত্রাও একদিন থামবে’
    বাজে সময় পেছনে ফেলে এখন যেন উড়ছে ম্যানচেস্টার সিটি। অন্যরা যখন নিয়মিত পয়েন্ট হারাচ্ছে তখন জয়ের রেকর্ড গড়ে যাচ্ছে দল। দলের এমন দারুণ ছন্দে নিজেও বিস্মিত সিটি কোচ পেপ গুয়ার্দিওলা। তবে স্প্যানিশ এই কোচ হাঁটছেন সতর্কতায়। ভালো করেই জানেন, একদিন থামবে এই জয়যাত্রা।
  • জানুয়ারির সেরা গুয়ার্দিওলা ও গিনদোয়ান
    প্রিমিয়ার লিগে জানুয়ারি মাসের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার ইলকাই গিনদোয়ান। আর সেরা কোচ হয়েছেন একই দলের পেপ গুয়ার্দিওলা।
  • ৪-৬ সপ্তাহ মাঠের বাইরে ডে ব্রুইনে
    কোচ পেপ গুয়ার্দিওলার শঙ্কাটাই সত্যি হলো। হ্যামস্ট্রিংয়ের চোটে চার থেকে ছয় সপ্তাহের জন্য ছিটকে গেছেন ম্যানটেস্টার সিটির তারকা ফুটবলার কেভিন ডে ব্রুইনে। তবে স্বস্তির খবর দিয়েছেন ডিফেন্ডার কাইল ওয়াকারকে নিয়ে।
  • ডে ব্রুইনে ও ওয়াকারের চোট ভাবাচ্ছে গুয়ার্দিওলাকে
    অ্যাস্টন ভিলার বিপক্ষে ম্যানচেস্টার সিটি স্বস্তির জয় পেলেও ওই ম্যাচেই চোটে পড়েছেন দলের তারকা মিডফিল্ডার কেভিন ডে ব্রুইনে ও ডিফেন্ডার কাইল ওয়াকার। গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড়ের চোট দুর্ভাবনায় ফেলেছে দলটির কোচ পেপ গুয়ার্দিওলাকে।
  • গুয়ার্দিওলার সাফল্যের মন্ত্র
    মাঠে অহেতুক দৌড়ে শক্তি ক্ষয় না করে ম্যাচে আধিপত্য করার কৌশল শিষ্যদের বাতলে দিয়েছেন পেপ গুয়ার্দিওলা। আর সেই পথেই তার দল ম্যানচেস্টার সিটি মৌসুম শুরুর ব্যর্থতা কাটিয়ে ছন্দে ফিরেছে বলে জানালেন এই স্প্যানিশ কোচ।
  • গুয়ার্দিওলার অবসর ভাবনা
    কোচিং ক্যারিয়ারকে খুব বেশি লম্বা করার ইচ্ছে নেই বলে একবার জানিয়েছিলেন পেপ গুয়ার্দিওলা। তবে সেই ভাবনা থেকে সরে আসছেন বর্তমানে ম্যানচেস্টার সিটির দায়িত্বে থাকা এই স্প্যানিয়ার্ড। এক্ষেত্রে এতদিনের কোচিং অভিজ্ঞতা টনিক হিসেবে কাজ করছে বলে জানালেন তিনি।
  • চেলসির বিপক্ষে ৫ জনকে পাচ্ছে না ম্যান সিটি
    ম্যানচেস্টার সিটির পাঁচজন খেলোয়াড়ের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। চেলসির বিপক্ষে প্রিমিয়ার লিগের ম্যাচে গুরুত্বপূর্ণ এই খেলোয়াড়দের পাচ্ছে না দলটি।
  • স্পট কিকে আমি সেরা: সিটি গোলরক্ষক
    স্পট কিক নেওয়ার প্রশ্নে ক্লাবে নিজেকে সেরা দাবি করেছেন ম্যানচেস্টার সিটির এদেরসন। এরপরও কোচ পেপ গুয়ার্দিওলা তাকে এই দায়িত্ব না দেওয়ায় আক্ষেপ ঝরল ব্রাজিলিয়ান গোলরক্ষকের কণ্ঠে।
  • আগুয়েরোকে নিয়ে সতর্ক গুয়ার্দিওলা
    দলে সের্হিও আগুয়েরোর অভাব বেশ টের পাচ্ছে ম্যানচেস্টার সিটি। তবে চোট কাটিয়ে মাঠে ফেরার লড়াইয়ে থাকা আর্জেন্টাইন স্ট্রাইকারকে নিয়ে কোনোরকম ঝুঁকি নিতে চান না দলটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • সিটিতে চুক্তির মেয়াদ বাড়ালেন গুয়ার্দিওলা
    ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তির মেয়াদ দুই বছর বাড়িয়েছেন পেপ গুয়ার্দিওলা। ২০২২-২৩ মৌসুমের শেষ পর্যন্ত প্রিমিয়ার লিগের দলটিতে থাকবেন এই কাতালান কোচ।
  • পাঁচ বদলির সিদ্ধান্তে ফেরার আহ্বান গুয়ার্দিওলার
    ব্যস্ত সূচিতে খেলোয়াড়দের চোটের বিষয়টি বিবেচনায় নিয়ে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষকে পাঁচ বদলিতে ফেরার আহ্বান জানিয়েছেন পেপ গুয়ার্দিওলা। গত মৌসুমের এই পর্যায়ের তুলনায় এবার খেলোয়াড়দের ‘পেশির চোট ৪৭ শতাংশ বেড়েছে’ বলে জানান ম্যানচেস্টার সিটি কোচ।
  • ২ থেকে ৪ সপ্তাহ মাঠের বাইরে আগুয়েরো
    আরেক দফার চোটে প্রায় এক মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন সের্হিও আগুয়েরো। এ যাত্রায় পায়ের পেশির চোট কাটিয়ে আর্জেন্টাইন তারকার ফিরতে দুই থেকে চার সপ্তাহ সময় লাগতে পারে বলে জানিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • ‘বার্সাকে চেনা ছন্দে ফেরাতে কুমানের সময় প্রয়োজন’
    বার্সেলোনার ডাগআউটে রোনাল্ড কুমান অবশ্যই সাফল্য পাবে বলে বিশ্বাস দলটির সাবেক কোচ পেপ গুয়ার্দিওলার। ম্যানচেস্টার সিটির এই কোচ মনে করেন, কাতালান দলটিকে পুরনো রূপে ফেরাতে ডাচ কোচের শুধু একটু সময় প্রয়োজন।
  • চোটে ছিটকে গেলেন সিটির ফের্নান্দিনিয়ো
    একেবারে শেষ দিকে নেমেও ম্যাচ শেষ করে আসতে পারেননি ফের্নান্দিনিয়ো। চোট পেয়ে চার থেকে ছয় সপ্তাহের জন্য ছিটকে গেছেন ম্যানচেস্টার সিটির এই ব্রাজিলিয়ান ডিফেন্সিভ মিডফিল্ডার।
  • চ্যাম্পিয়ন্স লিগে সিটির ব্যর্থতার দায় নিলেন গুয়ার্দিওলা
    পেপ গুয়ার্দিওলার হাত ধরে চ্যাম্পিয়ন্স লিগে এখনও প্রত্যাশিত আলো ছড়াতে পারেনি ম্যানচেস্টার সিটি। গত চার আসরে পেরুতে পারেনি কোয়ার্টার-ফাইনাল। ইউরোপ সেরার প্রতিযোগিতায় দলের এমন ধুঁকতে থাকার দায় নিলেন স্প্যানিশ এই কোচ।
  • আগুয়েরোকে চুক্তি নবায়নের পথ দেখালেন সিটি কোচ
    গুরুতর হাঁটুর চোট কাটিয়ে ফেরা সের্হিও আগুয়েরো এখনও ম্যানচেস্টার সিটিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকতে পারে বলে মনে করছেন পেপ গুয়ার্দিওলা। স্প্যানিশ কোচ জানালেন, তা করতে আর্জেন্টাইন ফরোয়ার্ডকে দেখাতে হবে ক্লাবটির সঙ্গে তিনি নতুন চুক্তির যোগ্য।
  • গুয়ার্দিওলার সঙ্গে আড্ডায় কোহলি
    ক্রিকেট নিয়ে খুব একটা জানাশোনা নেই সময়ের সেরা ফুটবল কোচদের একজন পেপ গুয়ার্দিওলার। তাই বলে বিরাট কোহলির সঙ্গে কম জমেনি তার আড্ডা।
  • একে অপরের প্রশংসায় ‘গুরু-শিষ্য’
    কোচিং ক্যারিয়ারে শুরু থেকেই মার্সেলো বিয়েলসাকে অনুপ্রেরণা মানেন পেপ গুয়ার্দিওলা। সময়ের পথচলায় সাফল্যের চূড়ায় উঠেও গুরুর প্রতি সেই মনোভাবের এতটুকু পরিবর্তন হয়নি তার। শিষ্যের প্রতি একই দৃষ্টিভঙ্গি বিয়েলসারও। ডাগআউটে দুই কোচের মুখোমুখি লড়াইটা বাড়তি মাত্রা ছড়ালো; প্রিমিয়ার লিগে দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি ম্যাচ উপহার দিল তাদের খেলোয়াড়রা। এবং মাঠের লড়াই শেষেও একে অপরের প্রশংসায় মেতে উঠলেন ম্যানচেস্টার সিটি ও লিডস ইউনাইটেডের কোচ।
  • খেলোয়াড়দের কথা কেউ ভাবছে না: গুয়ার্দিওলা
    করোনাভাইরাস বিরতির পর ঠাসা সূচিতে গত মৌসুম শেষের পর নতুন মৌসুমও সেভাবেই এগোচ্ছে। এর বিরূপ প্রভাব এরই মধ্যে পড়তে শুরু করেছে। দলের কয়েক জন খেলোয়াড় চোটে পড়ায় ব্যস্ত সূচি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা। অভিযোগ তুলেছেন, ফুটবল কর্তৃপক্ষ সবসময় নিজেদের স্বার্থ নিয়ে ব্যস্ত এবং খেলোয়াড়দের ভালোর বিষয়ে তারা একেবারেই ভাবে না।
  • আগুয়েরোকে নিয়ে অপেক্ষা বাড়ছে সিটির
    নতুন মৌসুমের শুরুতেও তারকা স্ট্রাইকার সের্হিও আগুয়েরোকে পাচ্ছে না ম্যানচেস্টার সিটি। দলটির কোচ পেপ গুয়ার্দিওলা জানিয়েছেন, আর্জেন্টাইন এই তারকার সুস্থ হয়ে উঠতে এখনও এক থেকে দুই মাস সময় লাগতে পারে।
  • ‘মেসিকে ঘিরে দল সাজাতে পারেন গুয়ার্দিওলা’
    লিওনেল মেসির বার্সেলোনা ছাড়তে চাওয়ার খবর চাউর হওয়ার পর থেকেই তার পরবর্তী ঠিকানা নিয়ে কৌতূহলী হয়ে উঠেছে ফুটবল বিশ্ব। কাম্প নউ ছেড়ে কোথায় যাবেন আর্জেন্টাইন তারকা? কাতালুনিয়ার দলটির সাবেক ফুটবলার রিভালদোর মতে, ম্যানচেস্টার সিটি হতে পারে মেসির সেরা বিকল্প। মেসিকে ঘিরে পেপ গুয়ার্দিওলা দল সাজাতে পারেন বলে মনে করছেন বিশ্বকাপজয়ী এই ব্রাজিলিয়ান। 
  • কৌশলগত লড়াইয়ে হার-জিত নিয়ে গুয়ার্দিওলা-গার্সিয়ার দ্বিমত
    কোয়ার্টার-ফাইনালে এসে ছক বদলেছিলেন পেপ গুয়ার্দিওলা। তরুণ এরিক গার্সিয়াকে দিয়েছিলেন মূল ডিফেন্ডারের দায়িত্ব। ছকে কাজ না হওয়ায় ম্যানচেস্টার সিটি ছিটকে গেছে চ্যাম্পিয়ন্স লিগ থেকে। গুয়ার্দিওলার দাবি, কৌশলগত কারণে হারেনি তার দল। অন্যদিকে, অলিম্পিক লিওঁ কোচ রুডি গার্সিয়ার দাবি কৌশলগত লড়াই জিতে বাজিমাত করেছে তার ছেলেরা।
  • সবসময় বার্সেলোনার সমর্থক থাকব: গুয়ার্দিওলা
    খেলোয়াড়ি জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন বার্সেলোনায়। দলটির কোচ হিসেবেও ছিলেন বেশ সফল। তবে অনেক বছর হয়ে গেল, বার্সেলোনা পাট চুকিয়ে এগিয়ে চলেছেন পেপ গুয়ার্দিওলা। তাতে অবশ্য সাবেক ক্লাবের প্রতি এই স্প্যানিয়ার্ডের ভালোবাসা একটুও কমেনি। আজীবন কাতালুনিয়ার দলটির সমর্থক হয়েই থাকতে চান তিনি।