• রিয়ালের গোলমুখে আমরা নিখুঁত ছিলাম না: কুমান
    প্রত্যয় ছিল ভরডরহীন খেলার। লক্ষ্য ছিল সুযোগগুলো কাজে লাগানোর। কিন্তু রোনাল্ড কুমানের চাওয়ার সঙ্গে পিকে-ফাতিদের খেলার মিল ছিল যৎসামান্য। রিয়াল মাদ্রিদের বিপক্ষে মৌসুমের প্রথম লড়াইয়ে হারের পর বার্সেলোনা কোচও বললেন, প্রতিপক্ষের গোলমুখে তার দল ছিল না যথেষ্ট কার্যকর।
  • প্রতি-আক্রমণে বার্সাকে কাবু করে তৃপ্ত আনচেলত্তি
    মৌসুমের প্রথম ক্লাসিকোকে সামনে রেখে কথার লড়াইয়ের চেয়ে মাঠের ছক সাজানোয় ডুবে ছিলেন কার্লো আনচেলত্তি। পরিকল্পনা অনুযায়ী খেলে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে জিতেছে দল। রিয়াল কোচের মনে তাই কাজের কাজ করার তৃপ্তি।
  • বার্সাকে আবারও হারিয়ে শীর্ষে রিয়াল
    মূল দায়িত্ব তার রক্ষণ সামলানো। তবে আক্রমণেও যে কম যান না, ক্যারিয়ারে প্রথম ক্লাসিকো খেলতে নেমে অসাধারণ এক গোল করে প্রমাণ দিলেন দাভিদ আলাবা। ঘুরে দাঁড়াতে মরিয়া চেষ্টা করেও পারল না বার্সেলোনা, উল্টো যোগ করা সময়ে হজম করল আরেকটি। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে জয়ের ধারাবাহিকতা ধরে রাখল রিয়াল মাদ্রিদ।
  • রিয়ালকে হারাতে ভয়ডরহীন ফুটবল খেলতে হবে: কুমান
    করোনাভাইরাসের কারণে মাঠে দর্শক উপস্থিতি নিয়ে যে সীমাবদ্ধতা ছিল, তা উঠে যাচ্ছে। আসছে ক্লাসিকোয় তাই কাম্প নউ ঠাসা থাকবে সমর্থকে। বার্সেলোনাও টানা দুই জয়ে দারুণ আত্মবিশ্বাসী। রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে শিষ্যদের ভরডরহীন ফুটবল খেলতে বললেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান।
  • কুমানের মন্তব্যে আনচেলত্তির অন্যরকম জবাব
    ক্লাসিকোয় ভয়ডরহীন খেলার ঘোষণা দিয়েছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি পাল্টা জবাব দিলেন বটে। কিন্তু অন্য সুরে। ইতালিয়ান এই কোচের কাছে ভয় ইতিবাচক বিষয়। ভয় না থাকলে সিংহকে বিড়াল ভেবে ভুল হতে পারে বলে মনে করেন তিনি।
  • ‘স্বরূপে ফেরা’ বার্সেলোনাকে নিয়ে সতর্ক রিয়াল কোচ
    দুঃসময়ের ঘোরপাকে পড়া বার্সেলোনা একটু একটু করে ফিরে পাচ্ছে নিজেদের। এল ক্লাসিকো সামনে রেখে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তিও তাই প্রতিপক্ষকে নিয়ে সতর্ক। শেষ পর্যন্ত মাঠের খেলাই ম্যাচের ভাগ্য গড়ে দেবে বলে মনে করেন এই ইতালিয়ান।
  • ক্লাসিকোয় আগুয়েরোর ‘অন্য মিশন’
    কত দলের বিপক্ষেই না জিতেছেন তিনি। কিন্তু রিয়াল মাদ্রিদের বিপক্ষে কখনও জয়ের স্বাদ পাওয়া হয়নি সের্হিও আগুয়েরোর! এবারের এল ক্লাসিকো তাই আর্জেন্টাইন স্ট্রাইকারের জন্য ব্যর্থতার সে বৃত্ত ভাঙার আরেকটি মিশন।
  • মেসি পরবর্তী ক্লাসিকোয় পাদপ্রদীপে আসার সুযোগ ফাতি-ভিনিসিউসের
    এবারের এল ক্লাসিকোয় নেই মহাতারকার দ্যুতি। ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে ক্রিস্তিয়ানো রোনালদো চলে যাওয়ার পর ক্লাসিকোয় একমাত্র মহাতারকা হয়ে ছিলেন লিওনেল মেসি। তিনিও বার্সেলোনাকে বিদায় বলে দেওয়ায় আসছে দ্বৈরথে উত্তাপ আছে ঠিকই, কিন্তু বিশেষ কারোর ওপর নেই বাড়তি নজর। আনসু ফাতি, ভিনিসিউস জুনিয়রের মতো তরুণদের সামনে তাই পাদপ্রদীপের আলোয় উঠে আসার দারুণ সুযোগ।
  • এখনও আমরা কিছুই জিতিনি: জিদান
    বার্সেলোনাকে হারিয়ে তিন পয়েন্ট পাওয়ার আনন্দ আছে বটে; কিন্তু উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কারণ, মূল লক্ষ্য থেকে দল এখনও অনেক দূরে। লা লিগার শিরোপা ধরে রাখার অভিযানে শিষ্যদের শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার বার্তা দিলেন এই ফরাসি কোচ।
  • ভাগ্য আর আমাদের হাতে নেই: সের্হি রবের্তো
    একটা ম্যাচের জয়-পরাজয়ের ফল শিরোপা লড়াইয়ে কতটা প্রভাব ফেলতে পারে, সেটিই যেন ফুটে উঠছে বার্সেলোনার দুই ফুটবলারের কথায়। ক্লাসিকোর আগের দিন আত্মবিশ্বাসী সুরে ফ্রেংকি ডি ইয়ং বলেছিলেন, লা লিগা তাদের হাতে। সেখানে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের পর লিগ শিরোপা আর নিজেদের নেই বলে মন্তব্য করেছেন সের্হি রবের্তো।
  • বার্সা দুটি পেনাল্টি পেতে পারত, দাবি কোচের
    মৌসুমের দ্বিতীয় ক্লাসিকোতেও রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের পর রেফারির উপর ক্ষোভ জানিয়েছেন রোনাল্ড কুমান। বার্সেলোনা কোচের দাবি, দুটি পেনাল্টি পেতে পারতেন তারা।
  • লা লিগা বার্সার হাতে: ডি ইয়ং
    মৌসুমে শুরুর ছন্দহীনতা কাটিয়ে লিগ শিরোপা পুনরুদ্ধারের অভিযানে এগিয়ে চলেছে বার্সেলোনা। এক সময় ফিকে হয়ে যাওয়া স্বপ্নটা বেশ উজ্জ্বল হয়ে উঠেছে। ক্লাসিকোয় জিতলে পয়েন্ট তালিকার শীর্ষে উঠবে তারা। তারপরও লক্ষ্যটা থাকবে অনেক দূরে। তাই শিরোপা উঁচিয়ে ধরতে নিজেদের বাকি সব ম্যাচ জিততে চান দলটির তারকা মিডফিল্ডার ফ্রেংকি ডি ইয়ং।
  • অহেতুক রিয়ালের সমালোচনা চলে, উপলব্ধি বার্সা কোচের
    মাঠে সময় বেশ ভালো কাটছে রিয়াল মাদ্রিদের। বড় দুই প্রতিযোগিতায় ভালোভাবেই টিকে আছে তারা। তারপরও মাঝেমধ্যে শুনতে হয় সমালোচনা। কদিন আগে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন দলটির কোচ জিনেদিন জিদান। এবার তাদের চিরপ্রতিদ্বন্দ্বী দল বার্সেলোনার কোচ রোনাল্ড কুমানও বললেন, অনেক সময় মাদ্রিদের দলটির অযথাই সমালোচনা করা হয়।
  • জিদানের আশা, এটাই শেষ ক্লাসিকো নয় মেসির
    বার্সেলোনায় লিওনেল মেসি থাকার কারণে টান পড়েছে রিয়াল মাদ্রিদের সাফল্যে, সের্হিও রামোসের এমন উপলব্ধির প্রমাণ মেলে পরিসংখ্যানেও। তারপরও, ভবিষ্যতে চিরপ্রতিদ্বন্দ্বী দলেই আর্জেন্টাইন তারকাকে দেখতে চান সান্তিয়াগো বের্নাবেউয়ের দলটির কোচ জিনেদিন জিদান।
  • ক্লাসিকো জিতলেই শিরোপা নিশ্চিত হবে না: কুমান
    লিগ টেবিলের শীর্ষ তিন দলের মধ্যে পয়েন্টের ব্যবধান মাত্র ৩। আসছে ক্লাসিকোয় জয়ী দল উঠবে শীর্ষে। অনেকে ম্যাচটিকে দেখছেন লা লিগার শিরোপা নির্ধারক হিসেবে। তবে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের ভাবনা ভিন্ন। রিয়াল মাদ্রিদের বিপক্ষে তাদের লড়াইয়ের ফল বড় প্রভাব ফেলবে, তবে তার চেয়ে বেশি কিছু নয় বলেই বিশ্বাস এই ডাচ কোচের।
  • বার্সাকে হারাতে কি করণীয়, বললেন বেনজেমা
    মৌসুমের শুরুর দিকের ব্যর্থতা কাটিয়ে উঠেছে দুই দলই। বার্সেলোনা তো রীতিমত অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ের আগে তাই নানা কৌশল নিয়ে ভাবছেন করিম বেনজেমা। অনেক ভেবে ফরাসি তারকা সতীর্থদের জানালেন করণীয়। প্রতিপক্ষ যে জায়গায় বরাবর শক্তিশালী সেই বল দখলে আধিপত্য ধরে রেখে সর্বশক্তি দিয়ে চাপ প্রয়োগ করতে হবে।
  • চোটে বদলে গেল ক্লাসিকোর রেফারি
    ম্যাচের আগে খেলোয়াড়দের চোট পাওয়ার ঘটনা তো হরহামেশাই ঘটে। এবার চোট পেলেন রেফারি! আসছে ক্লাসিকো থেকে পেশির চোটে ছিটকে গেলেন আন্তোনিও মাতেও লাহোস।
  • ভাষা খুঁজে পাচ্ছেন না মুগ্ধ জিদান
    আগের দুই ম্যাচে দলের পারফরম্যান্স ছিল ভীষণ বাজে। অমন ছন্নছাড়া ফুটবল খেলার পরের ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে ছেলেরা কিভাবে এতটা ভালো খেলল, ঠিক বুঝে উঠতে পারছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। দুর্দান্ত এই জয়ের পর পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে চান ফরাসি কোচ।
  • ‘ভিএআর কেবল বার্সার বিপক্ষে যায়’
    মৌসুমের প্রথম ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের পর ভিএআরের ব্যবহার নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। তার মতে, প্রযুক্তিটি কেবল বার্সেলোনার বিপক্ষে সিদ্ধান্ত দিতে ব্যবহৃত হয়।
  • বার্সাকে হারিয়ে ‘বাজে সময়ের শেষ’ রিয়ালের
    কঠিন একটা সপ্তাহ শেষে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে তাদেরই মাঠে হারানোর পর দলীয় ঐক্যের প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্হিও রামোস। অভিজ্ঞ এই ডিফেন্ডারের মতে, দুরূহ পরিস্থিতিতে কীভাবে ঘুরে দাঁড়াতে হয়, তারা ভালোভাবেই জানে।
  • রোমাঞ্চকর ক্লাসিকোয় রিয়ালের দারুণ জয়
    ব্যর্থতার রেশ কাটাতে ক্লাসিকোই সঠিক মঞ্চ-কোচের দেখানো পথে আলো ছড়ালেন সের্হিও রামোস ও তার সতীর্থরা। ম্যাচের শুরুতেই তাদের আঘাতের পাল্টা জবাব অবশ্য দিয়েছিল বার্সেলোনা। কিন্তু দ্বিতীয়ার্ধে আর পেরে ওঠেনি কাতালান ক্লাবটি। প্রতিপক্ষের মাঠ থেকে পুরো তিন পয়েন্ট নিয়ে ফিরেছে জিনেদিন জিদানের দল।
  • ক্লাসিকোয় অনিশ্চিত আলবা
    পায়ে চোট পেয়ে ছিটকে গেছেন বার্সেলোনার লেফট-ব্যাক জর্দি আলবা। এ মাসের শেষ সপ্তাহে লা লিগায় চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচে তার খেলা নিয়ে অনিশ্চয়তা জেগেছে।
  • রিয়ালের 'খুনে মানসিকতা'র প্রশংসায় রামোস
    প্রথমার্ধে গোল পেতে পারত যে কোনো দল। দ্বিতীয়ার্ধে বলতে গেলে বার্সেলোনাকে সেই সুযোগ দেয়নি রিয়াল মাদ্রিদ। দারুণভাবে নিয়ে নেয় ম্যাচের নিয়ন্ত্রণ। দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষকে তিল পরিমাণ ছাড় না দেওয়ার এই ‘খুনে মানসিকতার’ প্রশংসা করেছেন অধিনায়ক সের্হিও রামোস।
  • রিয়ালের বিপক্ষে কাম্প নউয়ে খেলা কঠিন: মেসি
    ঘরের মাঠে নিজ সমর্থকদের সামনে খেলা হলে যেকোনো দলের জন্যই তা বাড়তি সুবিধা নিয়ে আসে। তবে ম্যাচটি যদি হয় চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে? লিওনেল মেসির অভিজ্ঞতা এখানে ভিন্ন। কাম্প নউয়ে রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলা বেশি কঠিন বলে মনে করেন বার্সেলোনা অধিনায়ক।
  • ক্লাসিকোয় মেসি নয়, জিদানের ভাবনায় বেল-বেনজেমা
    লড়াইটা যখন চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যে তখন স্বাভাবিকভাবেই আলোচনায় চলে আসে লিওনেল মেসির নাম। তবে প্রতিপক্ষের অধিনায়ককে নিয়ে না ভেবে নিজের দলের তারকা খেলোয়াড়দের দিকে নজর দিচ্ছেন রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • ৮৭ বছর পর ক্লাসিকোয় এগিয়ে বার্সেলোনা
    রিয়াল মাদ্রিদের বিপক্ষে সময় দারুণ কাটছে বার্সেলোনার। তার প্রতিফলন পড়েছে পরিসংখ্যানেও। চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে জয়র দিক থেকে ১৯৩২ সালের পর এই প্রথম এগিয়ে গেছে কাতালুনিয়ার ক্লাবটি।  
  • ক্লাসিকো জয়ে বছর শেষ করাটা অসাধারণ: মেসি
    ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদকে হারিয়ে বছর শেষ করতে পেরে উচ্ছ্বসিত বার্সেলোনা ফরোয়ার্ড লিওনেল মেসি।
  • ক্লাসিকোয় শিরোপা লড়াইয়ের শেষ দেখছেন না জিদান
    আসছে ক্লাসিকোয় হারলে লা লিগার শিরোপা লড়াইয়ে রিয়াল মাদ্রিদের সম্ভাবনার শেষ দেখছেন অনেকেই। তবে তেমনটা ভাবছেন না জিনেদিন জিদান। ক্লাসিকোতে জয়-পরাজয় যাই হোক না কেন এতে চলতি লা লিগায় রিয়াল মাদ্রিদের শিরোপার লড়াই শেষ হয়ে যাবে না বলে মনে করেন না জিনেদিন জিদান।
  • ক্লাসিকোয় নিজেদের ফেভারিট মানছেন না বার্সা কোচ
    অগাস্টে রিয়াল মাদ্রিদের কাছে স্প্যানিশ সুপার কাপের শিরোপা হারানোর পর আর কোনো ম্যাচে হারেনি বার্সেলোনা। দারুণ ছন্দে ছুটে চলা দলটি লিগে চিরপ্রতিদ্বিন্দ্বীদের চেয়ে বড় ব্যবধানে এগিয়ে গেছে। তারপরও ক্লাসিকোয় মাঠে নামার আগে নিজেদের ফেভারিট মানতে নারাজ কাতালান ক্লাবটির কোচ এরনেস্তো ভালভেরদে।
  • ‘ক্লাসিকোয় ফেভারিট রিয়াল’
    চলতি লা লিগার প্রথম ক্লাসিকোতে বার্সেলোনার বিপক্ষে নিজেদের মাঠে রিয়াল মাদ্রিদকেই ফেভারিট হিসেবে দেখছেন পিএসজির কোচ উনাই এমেরি।
  • বার্সার বিপক্ষে অনিশ্চিত রোনালদো
    টানা তৃতীয় দিনেও দলের সঙ্গে অনুশীলন করেননি ক্রিস্তিয়ানো রোনালদো। তাতে বার্সেলোনার বিপক্ষে অতি গুরুত্বপূর্ণ ম্যাচে রিয়াল মাদ্রিদের সেরা তারকার খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।
  • বার্সা বনাম রিয়াল: পরিসংখ্যানে মেসি-রোনালদো
    তিন দিন পর মাঠে গড়াতে যাচ্ছে চলতি লা লিগার প্রথম ক্লাসিকো। চিরপ্রতিদ্বন্দ্বী বিশ্বসেরা দুই দলকে মুখোমুখি দেখায় রোমাঞ্চের হাতছানি তো থাকছেই, সঙ্গে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মধ্যে এক দশক ধরে চলা শ্রেষ্টত্বের লড়াইও বাড়তি মাত্রা ছড়াচ্ছে।
  • বার্সাকে হারাতেই হবে: রিয়াল অধিনায়ক
    লা লিগার শিরোপা লড়াইয়ে দারুণ ছন্দে ছুটে চলা বার্সেলোনার চেয়ে অনেকখানি পিছিয়ে পড়েছে রিয়াল মাদ্রিদ। এ অবস্থায় চিরপ্রতিদ্বন্দ্বীদের থামাতে এবং নিজেদের সম্ভাবনা টিকিয়ে রাখতে আগের যেকোনো সময়ের চেয়ে এবারের ক্লাসিকোয় জয়ের বিকল্প দেখছেন না রিয়াল অধিনায়ক সের্হিও রামোস।
  • ক্লাসিকোয় খেলতে প্রস্তুত রাফিনিয়া
    চোটের কারণে আট মাস বাইরে থাকার পর রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফিরতে পারেন বার্সেলোনার মিডফিল্ডার রাফিনিয়া।
  • ক্লাসিকো জয় শিরোপা নির্ধারণ করবে না: ইনিয়েস্তা
    কদিন বাদে হতে যাওয়া ক্লাসিকোয় লা লিগার শিরোপা নির্ধারণ হওয়ার সম্ভাবনা দেখছেন না আন্দ্রেস ইনিয়েস্তা। তবে রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয় পেলে চ্যাম্পিয়ন হওয়ার পথে বার্সেলোনা বড় একধাপ এগিয়ে যাবে বলে মত কাতালুনিয়ার ক্লাবটির অধিনায়কের।
  • ক্লাসিকোকে শিরোপা নির্ধারক মানছেন না বার্সা কোচ
    সান্তিয়াগো বের্নাবেউয়ের ক্লাসিকো লা লিগার শিরোপা নির্ধারক হবে না বলে মনে করেন এরনেস্তে ভালভেরদে। বার্সেলোনার কোচ বরং রিয়াল মাদ্রিদের চেয়ে লা লিগায় দ্বিতীয় স্থানে থাকা আতলেতিকো মাদ্রিদকে নিয়ে চিন্তিত।