• রিয়ালের 'খুনে মানসিকতা'র প্রশংসায় রামোস
    প্রথমার্ধে গোল পেতে পারত যে কোনো দল। দ্বিতীয়ার্ধে বলতে গেলে বার্সেলোনাকে সেই সুযোগ দেয়নি রিয়াল মাদ্রিদ। দারুণভাবে নিয়ে নেয় ম্যাচের নিয়ন্ত্রণ। দ্বিতীয়ার্ধে প্রতিপক্ষকে তিল পরিমাণ ছাড় না দেওয়ার এই ‘খুনে মানসিকতার’ প্রশংসা করেছেন অধিনায়ক সের্হিও রামোস।
  • রিয়ালের বিপক্ষে কাম্প নউয়ে খেলা কঠিন: মেসি
    ঘরের মাঠে নিজ সমর্থকদের সামনে খেলা হলে যেকোনো দলের জন্যই তা বাড়তি সুবিধা নিয়ে আসে। তবে ম্যাচটি যদি হয় চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে? লিওনেল মেসির অভিজ্ঞতা এখানে ভিন্ন। কাম্প নউয়ে রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলা বেশি কঠিন বলে মনে করেন বার্সেলোনা অধিনায়ক।
  • ক্লাসিকোয় মেসি নয়, জিদানের ভাবনায় বেল-বেনজেমা
    লড়াইটা যখন চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের মধ্যে তখন স্বাভাবিকভাবেই আলোচনায় চলে আসে লিওনেল মেসির নাম। তবে প্রতিপক্ষের অধিনায়ককে নিয়ে না ভেবে নিজের দলের তারকা খেলোয়াড়দের দিকে নজর দিচ্ছেন রিয়াল কোচ জিনেদিন জিদান।
  • ৮৭ বছর পর ক্লাসিকোয় এগিয়ে বার্সেলোনা
    রিয়াল মাদ্রিদের বিপক্ষে সময় দারুণ কাটছে বার্সেলোনার। তার প্রতিফলন পড়েছে পরিসংখ্যানেও। চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে জয়র দিক থেকে ১৯৩২ সালের পর এই প্রথম এগিয়ে গেছে কাতালুনিয়ার ক্লাবটি।  
  • ক্লাসিকো জয়ে বছর শেষ করাটা অসাধারণ: মেসি
    ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদকে হারিয়ে বছর শেষ করতে পেরে উচ্ছ্বসিত বার্সেলোনা ফরোয়ার্ড লিওনেল মেসি।
  • ক্লাসিকোয় শিরোপা লড়াইয়ের শেষ দেখছেন না জিদান
    আসছে ক্লাসিকোয় হারলে লা লিগার শিরোপা লড়াইয়ে রিয়াল মাদ্রিদের সম্ভাবনার শেষ দেখছেন অনেকেই। তবে তেমনটা ভাবছেন না জিনেদিন জিদান। ক্লাসিকোতে জয়-পরাজয় যাই হোক না কেন এতে চলতি লা লিগায় রিয়াল মাদ্রিদের শিরোপার লড়াই শেষ হয়ে যাবে না বলে মনে করেন না জিনেদিন জিদান।
  • ক্লাসিকোয় নিজেদের ফেভারিট মানছেন না বার্সা কোচ
    অগাস্টে রিয়াল মাদ্রিদের কাছে স্প্যানিশ সুপার কাপের শিরোপা হারানোর পর আর কোনো ম্যাচে হারেনি বার্সেলোনা। দারুণ ছন্দে ছুটে চলা দলটি লিগে চিরপ্রতিদ্বিন্দ্বীদের চেয়ে বড় ব্যবধানে এগিয়ে গেছে। তারপরও ক্লাসিকোয় মাঠে নামার আগে নিজেদের ফেভারিট মানতে নারাজ কাতালান ক্লাবটির কোচ এরনেস্তো ভালভেরদে।
  • ‘ক্লাসিকোয় ফেভারিট রিয়াল’
    চলতি লা লিগার প্রথম ক্লাসিকোতে বার্সেলোনার বিপক্ষে নিজেদের মাঠে রিয়াল মাদ্রিদকেই ফেভারিট হিসেবে দেখছেন পিএসজির কোচ উনাই এমেরি।
  • বার্সার বিপক্ষে অনিশ্চিত রোনালদো
    টানা তৃতীয় দিনেও দলের সঙ্গে অনুশীলন করেননি ক্রিস্তিয়ানো রোনালদো। তাতে বার্সেলোনার বিপক্ষে অতি গুরুত্বপূর্ণ ম্যাচে রিয়াল মাদ্রিদের সেরা তারকার খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।
  • বার্সা বনাম রিয়াল: পরিসংখ্যানে মেসি-রোনালদো
    তিন দিন পর মাঠে গড়াতে যাচ্ছে চলতি লা লিগার প্রথম ক্লাসিকো। চিরপ্রতিদ্বন্দ্বী বিশ্বসেরা দুই দলকে মুখোমুখি দেখায় রোমাঞ্চের হাতছানি তো থাকছেই, সঙ্গে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মধ্যে এক দশক ধরে চলা শ্রেষ্টত্বের লড়াইও বাড়তি মাত্রা ছড়াচ্ছে।
  • বার্সাকে হারাতেই হবে: রিয়াল অধিনায়ক
    লা লিগার শিরোপা লড়াইয়ে দারুণ ছন্দে ছুটে চলা বার্সেলোনার চেয়ে অনেকখানি পিছিয়ে পড়েছে রিয়াল মাদ্রিদ। এ অবস্থায় চিরপ্রতিদ্বন্দ্বীদের থামাতে এবং নিজেদের সম্ভাবনা টিকিয়ে রাখতে আগের যেকোনো সময়ের চেয়ে এবারের ক্লাসিকোয় জয়ের বিকল্প দেখছেন না রিয়াল অধিনায়ক সের্হিও রামোস।
  • ক্লাসিকোয় খেলতে প্রস্তুত রাফিনিয়া
    চোটের কারণে আট মাস বাইরে থাকার পর রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফিরতে পারেন বার্সেলোনার মিডফিল্ডার রাফিনিয়া।
  • ক্লাসিকো জয় শিরোপা নির্ধারণ করবে না: ইনিয়েস্তা
    কদিন বাদে হতে যাওয়া ক্লাসিকোয় লা লিগার শিরোপা নির্ধারণ হওয়ার সম্ভাবনা দেখছেন না আন্দ্রেস ইনিয়েস্তা। তবে রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয় পেলে চ্যাম্পিয়ন হওয়ার পথে বার্সেলোনা বড় একধাপ এগিয়ে যাবে বলে মত কাতালুনিয়ার ক্লাবটির অধিনায়কের।
  • ক্লাসিকোকে শিরোপা নির্ধারক মানছেন না বার্সা কোচ
    সান্তিয়াগো বের্নাবেউয়ের ক্লাসিকো লা লিগার শিরোপা নির্ধারক হবে না বলে মনে করেন এরনেস্তে ভালভেরদে। বার্সেলোনার কোচ বরং রিয়াল মাদ্রিদের চেয়ে লা লিগায় দ্বিতীয় স্থানে থাকা আতলেতিকো মাদ্রিদকে নিয়ে চিন্তিত।