• ‘লিভারপুলের শিরোপা কঠিন, তবে অসম্ভব নয়’
    প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই শেষ রাউন্ডে নিতে পারলেও লিভারপুলকে ভাগ্যের দিকেও তাকিয়ে থাকতে হচ্ছে। নিজেদের কাজ ঠিকঠাক করার সঙ্গে ম্যানচেস্টার সিটির হোঁচট কামনা করতে হচ্ছে অ্যানফিল্ডের দলটিকে। সব মিলিয়ে লিভারপুলের জন্য শিরোপা জয়ের সমীকরণটা কঠিন। তবে দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ বিশ্বাস হারাচ্ছেন না। পথটা মসৃন না হলেও অসম্ভব নয় বলেই মনে করেন তিনি।
  • সালাহ ও ফন ডাইককে নিয়ে শঙ্কায় লিভারপুল
    লিগ শিরোপার দৌড়ে ম্যানচেস্টার সিটির ওপর চাপ ধরে রাখতে এবং নিজেদের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে সাউথ্যাম্পটনের বিপক্ষে জয়ের বিকল্প নেই লিভারপুলের। খুব গুরুত্বপূর্ণ এই ম্যাচেই কি-না দুই বড় তারকাকে পাওয়া নিয়ে শঙ্কায় পড়েছে দলটি। ফিটনেস সমস্যায় ভুগছেন মোহামেদ সালাহ ও ভার্জিল ফন ডাইক।
  • এফএ কাপ জিতে ক্লপ বললেন ‘আউট অব দিস ওয়ার্ল্ড’
    সেই একই প্রতিপক্ষ। একইরকম শ্বাসরুদ্ধকর লড়াই। শত চেষ্টার পরও প্রতিপক্ষের দেয়াল ভাঙতে না পারার জ্বালা। অবশেষে আরও একবার টাইব্রেকারে স্নায়ুচাপকে জয় করে ট্রফি উঁচিয়ে ধরার উল্লাস। স্নায়ুক্ষয়ী লড়াইয়ে চেলসিকে হারিয়ে এফএ কাপ জয়ের পর লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ ভুয়সী প্রশংসা করলেন শিষ্যদের দৃঢ় মানসিকতার।
  • এফএ কাপের শিরোপা খরা কাটাতে মরিয়া লিভারপুল
    ইয়ুর্গেন ক্লপের কোচিংয়ে চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে লিভারপুল। কিন্তু এফএ কাপ দলটির জন্য বড় এক ধাঁধা হয়েই আছে। ২০০৬ সালের পর এই প্রতিযোগিতায় শিরোপার ছোঁয়া পায়নি ক্লাবটি। এবার খুব কাছে এসে খালি হাতে ফিরতে চায় না তারা।
  • ‘মেশিন’ মানের উচ্ছ্বসিত প্রশংসায় ক্লপ
    লিভারপুলের শিরোপা স্বপ্ন মিইয়ে যেতে বসেছিল প্রায়। সেটিই জিইয়ে থাকল সাদিও মানের গোলে। দারুণ এক গোলে আরও একবার দলের ত্রাতা তিনি। ম্যাচের পর ইয়ুর্গেন ক্লপ তাকে ভাসালেন স্তুতির জোয়ারে। লিভারপুল কোচের চোখে সেনেগালের এই ফরোয়ার্ড অপ্রতিরোধ্য এক ‘মেশিন।’
  • লিগ শিরোপার আশা ছাড়ছেন না ক্লপ
    মৌসুমে চার শিরোপা জয়ের সম্ভাবনায় চোট লেগেছে লিভারপুলের। প্রিমিয়ার লিগের শিরোপার লড়াইয়ে ম্যানচেস্টার সিটির চেয়ে দলটি পিছিয়ে পড়েছে অনেকটাই। তবে কোচ ইয়ুর্গেন ক্লপ হাল ছাড়তে নারাজ। এখনই শিরোপা নিষ্পত্তি হয়ে গেছে, এমন ভাবছেন না তিনি।
  • স্বপ্নে চোট লাগলেও হাল ছাড়ছেন না ক্লপ
    হাড্ডাহাড্ডি লড়াইয়ের লিগে এই শেষ পর্যায়ে প্রতিটি ম্যাচ, প্রতিটি পয়েন্ট মহামূল্য। সেখানে সম্ভাব্য দুই পয়েন্ট হারানো মানে বড় ধাক্কা। সেই আঘাতে টালমাটাল লিভারপুল। ড্রেসিং রুমে দলের ফুটবলাররা নুইয়ে পড়েছেন হতাশায়। হাসি নেই কোচ ইয়ুর্গেন ক্লপের মুখেও। তবে কোচকে তো ভেঙে পড়লে চলে না! ক্লপ তাই নিজেকে সামলে নিয়ে শোনালেন আশার বাণী, ‘কোয়াড্রপল’ অভিযানে হাল ছাড়বে না তার দল।
  • টটেনহ্যামের গতি আর বোঝাপড়া নিয়ে ভাবনায় ক্লপ
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার পর লিভারপুল মনোযোগ ফিরিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগে। শিরোপার লড়াইয়ে থাকা দলটির সামনে এবার কঠিন পরীক্ষা। পার হতে হবে টটেনহ্যাম হটস্পারের বাধা।
  • ক্লপের মনে হচ্ছে, ‘২০ বছরে এটিই প্রথম’
    এই মঞ্চ ইয়ুর্গেন ক্লপের খুব চেনা। এখানে পা রাখার সবশেষ স্মৃতি খুব পুরনো নয়। এই মঞ্চে বিজয় উল্লাসের মেতে ওঠার অভিজ্ঞতাও তার আছে। তবু নতুন কিছু অর্জনের অনুভূতিই ছুঁয়ে যাচ্ছে তাকে। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠে লিভারপুল কোচের মনে হচ্ছে, এমন কিছুর স্বাদ তিনি পাননি আগে!
  • চুক্তির মেয়াদ বৃদ্ধি লিভারপুলে স্থিতিশীলতা আনবে, আশা ক্লপের
    যত দিন সম্ভব লিভারপুলে থেকে যেতে চান ইয়ুর্গেন ক্লপ। তার সেই চাওয়া কিছুটা পূরণ হচ্ছে চুক্তির মেয়াদ বাড়ানোয়। গ্রীষ্মকালীন দলবদলের আগেই এটা হয়ে যাওয়ার একটি ইতিবাচক দিকও দেখছেন তিনি। তার মতে, কোচের চুক্তি নবায়ন স্থিতিশীলতা দেবে লিভারপুলকে।
  • লিভারপুলে আরও দুই বছর ক্লপ
    লিভারপুলের সঙ্গে সম্পর্ক আরও দীর্ঘ হচ্ছে ইয়ুর্গেন ক্লপের। ইংলিশ প্রিমিয়ার লিগের দলটির সঙ্গে চুক্তির মেয়াদ দুই বছর বাড়িয়েছেন জার্মান এই কোচ।
  • ক্লপের চোখে মানে 'ওয়ার্ল্ড ক্লাস'
    আক্রমণে যে কোনো পজিশনে সমান পারদর্শী তিনি। দুর্দান্ত গতি, স্কিল দিয়ে মুহূর্তেই গুঁড়িয়ে দিতে পারেন প্রতিপক্ষের রক্ষণ। সব দিক বিচারে দারুণ প্যাকেজ সাদিও মানেকে নিয়ে মুগ্ধতার শেষ নেই লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের। তার মতে, বিশ্বমানের এই ফরোয়ার্ড ভালোভাবেই থাকবেন ব্যালন ডি’অরের বিবেচনায়।
  • ২-০ গোলে জিতে ক্লপ বলছেন, ‘কেবল হাফ-টাইম’
    প্রথম লেগের পর বলা যায়, ফাইনালের পথে অনেকটুকু্ই এগিয়ে গেছে লিভারপুল। তবে ইয়ুর্গেন ক্লপের কাছে শেষের আগে শেষ নয় কিছুই। ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়ে লিভারপুল কোচ বলছেন, কেবল অর্ধেক পথ পেরিয়েছেন তারা।
  • ভিয়ারিয়ালকে ‘হালকাভাবে নেওয়ার ভুল’ করবে না লিভারপুল
    চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে লিভারপুলের উঠে আসা অনেকটা প্রত্যাশিতই। তবে তাদের প্রতিপক্ষ ভিয়ারিয়াল এই পর্যায়ে এসেছে একের পর এক চমক দেখিয়ে। উজ্জীবিত ফুটবলে তারা বিদায় করে দিয়েছে ইউভেন্তুস ও বায়ার্ন মিউনিখের মতো দলকে। স্প্যানিশ দলটির খেলায় মুগ্ধ লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। আর ক্লাবটির সামর্থ্য সম্পর্কে অবগত থাকায় তাদের হালকাভাবে নিতে নারাজ এই জার্মান কোচ।
  • ‘লিভারপুলের সেরা ফিনিশার ওরিগি’
    এভারটনের বিপক্ষে প্রথমার্ধে নিজেদের ছায়া হয়েই ছিল লিভারপুল। দ্বিতীয়ার্ধে দলটির চেনা ছন্দে ফেরার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন দিভোক ওরিগি। বেলজিয়ান এই ফরোয়ার্ডকে নিয়ে দারুণ উচ্ছ্বসিত লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। তার মতে, দলটির সেরা স্কোরার ওরিগি।
  • রোনালদোর সমর্থনে করতালি ‘মোমেন্ট অব দা গেম’
    ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে দল পেয়েছে দারুণ এক জয়। তবে ফলাফল ছাপিয়ে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের কাছে বিশেষ হয়ে উঠেছে দুই দলের সমর্থকদের সম্প্রীতির এক মুহূর্ত। সন্তানহারা ক্রিস্তিয়ানো রোনালদোর প্রতি সমবেদনা জানাতে ম্যাচের শুরুর দিকে একটা সময় উঠে দাঁড়ায় যেন পুরো অ্যানফিল্ড।
  • শিগগির গোল পাবেন সালাহ, বিশ্বাস কোচের
    দল দুর্দান্ত খেলছে, কিন্তু মোহামেদ সালাহর পায়ে গোল নেই। লিভারপুলের জার্সিতে তার সবশেষ গোলের পর পেরিয়ে গেছে এক মাসেরও বেশি সময়। তবে মিশরীয় ফরোয়ার্ডের গোল খরায় একটুও চিন্তিত নন কোচ ইয়ুর্গেন ক্লপ। তার বিশ্বাস, শিগগিরই জালের দেখা পাবেন সালাহ।
  • ‘কিং অব দা কাপ’ এমেরির মোকাবেলায় সতর্ক ক্লপ
    কোচ হিসেবে ইউরোপা লিগ জিতেছেন চার বার। অর্জনের তালিকায় রয়েছে আরও বেশ কিছু শিরোপা। উনাই এমেরি মানেই যেন সাফল্যের নিশ্চয়তা। চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনালের লড়াইকে সামনে রেখে ভিয়ারিয়াল কোচকে প্রশংসায় ভাসিয়েছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। তার চোখে এমেরি হলেন শিরোপার রাজা।
  • ‘আমরা এমন দল হতে চাই, যেন কেউ খেলতে না চায়’
    মৌসুমে চার বড় শিরোপার সবগুলো জয়ের পথে বেশ ভালোভাবেই ছুটছে লিভারপুল। তবে খেলোয়াড়দের কাছে ইয়ুর্গেন ক্লপের চাওয়া আরও অনেক কিছু। তার লক্ষ্য, দলকে এমন জায়গায় নিয়ে যাওয়া, যেন প্রতিপক্ষরা তাদের মুখোমুখি হতে ভয় পায়।
  • আগ্রহ ও রোমাঞ্চ নিয়ে সিটি ম্যাচের অপেক্ষায় ক্লপ
    আর দশটা ম্যাচের সঙ্গে কোনো পার্থক্য নেই বলে হয়তো চাপ সরিয়ে রাখার চেষ্টা করলেন ইয়ুর্গেন ক্লপ। তবে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষ দুই দলের লড়াইয়ের গুরুত্ব তো আর অস্বীকার করতে পারেন না। তাই অধীর আগ্রহ নিয়ে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ম্যাচের জন্য অপেক্ষা করার কথা জানালেন লিভারপুল কোচ।
  • চারে ৪ নিয়ে ভাবতেই চান না লিভারপুল কোচ
    কোনো ইংলিশ ক্লাব এক মৌসুমে সর্বোচ্চ চারটি বড় শিরোপা জিততে পারেনি। চলতি মৌসুমে এরই মধ্যে লিভারপুল লিগ কাপ ঘরে তোলায় এবং বাকি তিন শিরোপা লড়াইয়ে টিকে থাকায় তাদের ‘কোয়াড্রপল’ জয়ের সম্ভাবনা নিয়ে শুরু হয়েছে আলোচনা। তবে দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ এ নিয়ে ভেবে চাপ নিতে রাজি নন।
  • তিন গোল করে ক্লপ বলছেন, ‘আরও করা উচিত ছিল’
    কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ৩-১ গোলের জয় মানে বলা যায় শেষ চারে এক পা দিয়ে রাখাই। ইয়ুর্গেন ক্লপ তবু যেন ঠিক তৃপ্ত নন। লিভারপুল কোচের মতে, আরও অনেক বেশি গোল দিতে পারত তার দল। সেটি করতে না পারার কৃতিত্ব অবশ্য প্রতিপক্ষ গোলরক্ষককে দিলেন তিনি।
  • ‘লিভারপুলকে অকার্যকর করার সামর্থ্য আছে বেনফিকার’
    শক্তি-সামর্থ্যে বেনফিকা থেকে অনেক এগিয়ে লিভারপুল। ইউরোপীয় টুর্নামেন্টে সাফল্যের বিচারেও ব্যবধানটা স্পষ্ট। তবে তাতে একটুও ভীত নন পর্তুগিজ ক্লাবটির অন্তর্বর্তীকালীন কোচ নেলসন ভেরিসিমো। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে মাঠে নামার আগে বললেন, প্রিমিয়ার লিগের ক্লাবটিকে নিষ্ক্রিয় করে রাখার সব উপাদান তার দলের আছে।
  • চার শিরোপা জিততে লিভারপুলের কাছে যা চান কোচ
    দারুণ ছন্দে থাকা লিভারপুল প্রিমিয়ার লিগ শিরোপার দৌড়ে ম্যানচেস্টার সিটির সঙ্গে লড়ছে সমানে সমানে। এরই মধ‍্যে জিতে নিয়েছে লিগ কাপ। অন‍্য প্রতিযোগিতাগুলোতেও আছে ভালো অবস্থানে। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল ও এফএ কাপের সেমি-ফাইনাল নিশ্চিত করেছে আগেই। মার্সিসাইড ক্লাবটির সামনে এবার ‘কোয়াড্রপল’ জয়ের হাতছানি। ইতিহাস গড়ার এই অভিযানে সফল হতে খেলোয়াড়দের উদ্দেশ্যে কোচ ইয়ুর্গেন ক্লপ বললেন, কেবল মাঠে পরিণত ফুটবলার হয়ে উঠলেই হবে না, খেলায় যোগ করতে হবে আরও অনেক কিছু।
  • কাজ শেষ হয়নি, সালাহ-মানেদের মনে করিয়ে দিলেন লিভারপুল কোচ
    চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে ২-০ গোলে জয়। দ্বিতীয় লেগ ঘরের মাটিতে। কোয়ার্টার-ফাইনালে যাওয়ার পথে নিজেদের অনেকটা এগিয়ে রাখতেই পারে লিভারপুল। তবে কাজটা এতো সহজ হবে না বলেই মনে করেন প্রিমিয়ার লিগের দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ। ইন্টার মিলানের বিপক্ষে আবার খেলার আগে তাই মোহামেদ সালাহ, সাদিও মানেদের মনে করিয়ে দিলেন, কাজ এখনও বাকি রয়ে গেছে।
  • লিগ শিরোপা জিততে ক্লপের চাওয়া প্রতিটি ম্যাচ জয়
    সবশেষ রাউন্ডে দুই দলের দুইরকম ফলাফলে পয়েন্ট টেবিলে কমেছে ব্যবধান। তাতে প্রিমিয়ার লিগের শিরোপা লড়াই আরও জমে ওঠার ইঙ্গিত মিলেছে। লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের মতে, শিরোপা জিততে হলে এখন থেকে প্রতিটি ম্যাচেই তাদের জয়ের কথা ভাবতে হবে। ম্যানচেস্টার সিটিও একই লক্ষ্যে এগিয়ে যাবে বলে মনে করেন তিনি।
  • ইন্টারের মাঠে জিতে কাজ শেষ, ভাবছেন না ক্লপ
    স্কোরলাইন দেখে যতোটা সহজ মনে হচ্ছে, ততটা সহজে জয়টা ধরা দেয়নি। তবে ইন্টার মিলানের মাঠ থেকে প্রথম লেগে ইতিবাচক ফলাফল নিয়ে ফেরাটা দ্বিতীয় লেগে অনেকটাই এগিয়ে দিয়েছে লিভারপুলকে। প্রিমিয়ার লিগের দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ অবশ্য মনে করছেন, তাদের কাজ সবে অর্ধেক শেষ হয়েছে। তার চোখে মিলানের দলটি বেশ বিপদজনক।
  • চেলসি ম্যাচে কোচ ক্লপকেও পাচ্ছে না লিভারপুল
    কোভিড পরীক্ষায় পজিটিভ ফল আসায় চেলসির বিপক্ষে আসছে ম্যাচে লিভারপুলের ডাগআউটে থাকতে পারবেন না কোচ ইয়ুর্গেন ক্লপ।
  • কোভিড টিকাবিহীন খেলোয়াড় দলে টানবে না লিভারপুল
    হঠাৎ করেই প্রিমিয়ার লিগের দলগুলোতে বেড়ে গেছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। স্থগিত হয়ে গেছে বেশ কিছু ম্যাচ। সবার স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনায় আসছে দলবদলে তাই কোভিড টিকা না নেওয়া খেলোয়াড় দলে টানার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।
  • ‘রাংনিকের ইউনাইটেডে আসা অন্য দলের জন্য ভালো নয়’
    ম্যানচেস্টার ইউনাইটেডের অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে রালফ রাংনিক দায়িত্ব নিতে যাচ্ছেন বলে বিবিসির খবর। লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের সংবাদ সম্মেলনেও উঠল প্রসঙ্গটি। জার্মান এই কোচের প্রশংসায় পঞ্চমুখ ক্লপ। তার চোখে রাংনিক ওল্ড ট্র্যাফোর্ডে এলে অন্য দলের জন্য ‘বিপদ’। কারণ, এতে যে আরও শক্তিশালী হবে প্রতিপক্ষ দলটি।
  • ‘মেসি-রোনালদোর ওপরে সালাহ’
    ওয়াটফোর্ডের বিপক্ষে দারুণ পারফরম্যান্সের পর আবারও মোহামেদ সালাহর প্রশংসায় পঞ্চমুখ হলেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। তার মতে, এই মুহূর্তে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোকে ছাড়িয়ে বিশ্বের সেরা ফুটবলার মিশরের ফরোয়ার্ড।
  • ‘৫০-৬০ বছর পরেও সালাহর গোল লোকে মনে রাখবে’
    ম্যানচেস্টার সিটির বিপক্ষে মোহামেদ সালাহর অসাধারণ গোলের প্রশংসায় পঞ্চমুখ লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। তার মতে, ‘বিশ্বমানের’ গোলটি নিয়ে বছরের পর বছর ধরে কথা বলবে মানুষ।
  • দেশ ও ক্লাবের লড়াইয়ে ‘শাস্তি পাচ্ছে’ ব্রাজিলিয়ান ফুটবলাররা
    নিয়মের মারপ্যাঁচে নিজেদের পরের ম্যাচে ব্রাজিলিয়ান ফুটবলারদের হয়তো পাবে না লিভারপুল। আন্তর্জাতিক বিরতির জন্য না ছাড়া খেলোয়াড়দের এভাবে ‘শাস্তি’ পাওয়ার বিষয়টি মোটেই পছন্দ হচ্ছে না দলটির কোচ ইয়ুর্গেন ক্লপের। তার মতে, ক্লাব ও দেশের বিবাদের ‘বলি’ হচ্ছে এসব খেলোয়াড়রা।
  • ‘১০-১৫ বছর পিছিয়ে যাচ্ছে প্রিমিয়ার লিগ’
    ছোট ফাউলের জন্য বাঁশি বাজিয়ে ম্যাচের গতিতে বিঘ্ন ঘটানো হবে না, মৌসুম শুরুর আগে ক্লাবগুলোকে জানিয়েছিল প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। সিদ্ধান্তটি একদমই পছন্দ হয়নি ইয়ুর্গেন ক্লপের। লিভারপুল কোচের মতে, এমন ফুটবল হবে ভয়ঙ্কর। থাকবে না ফুটবলারদের নিরাপত্তা।
  • সালাহকে ধরে রাখতে চায় লিভারপুল
    দলের তারকা ফরোয়ার্ড মোহামেদ সালাহর সঙ্গে চুক্তি নবায়নের কথা ভাবছে লিভারপুল। কোচ ইয়ুর্গেন ক্লপ জানিয়েছেন, এ নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা চলছে। 
  • ফেরার খুব কাছে ফন ডাইক: ক্লপ
    দুয়ারে কড়া নাড়ছে নতুন মৌসুম, কিন্তু আগের মৌসুমের চোট সমস্যা এখনও কাটিয়ে উঠতে পারেনি লিভারপুল। তবে দলটির তারকা খেলোয়াড় ভার্জিল ফন ডাইকসহ চার ডিফেন্ডার চোট কাটিয়ে ওঠার লড়াইয়ে দ্রুত উন্নতি করছে বলে জানালেন দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ।
  • রিয়ালের মাঠে পরাজয়ই মূল কারণ: ক্লপ
    প্রথম লেগের ঘাটতি ঘরের মাঠে পুষিয়ে নিতে পারেনি লিভারপুল। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার পেছনে তাই রিয়াল মাদ্রিদের মাঠে হারকেই মূল কারণ হিসেবে দেখছেন দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ।
  • ভিনিসিউসের কাছে বল যাওয়া আটকাতে হবে: ক্লপ
    প্রথম লেগে ভিনিসিউস জুনিয়রের দারুণ দুই ফিনিশিং গড়ে দিয়েছিল ব্যবধান। চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার লড়াইয়ে তাই তাকে আটকাতে আলাদা পরিকল্পনা করছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। যেকোনো ভাবে রিয়াল মাদ্রিদের তরুণ ফরোয়ার্ডের কাছে বল যাওয়ার পথ বন্ধ করতে চান লিভারপুল কোচ।
  • রিয়ালের বিপক্ষে নিখুঁত ম্যাচের অপেক্ষায় ক্লপ
    অ্যাস্টন ভিলার বিপক্ষে জয় আশা দেখাচ্ছে ইয়ুর্গেন ক্লপকে। নিখুঁত একটা ম্যাচ খেলতে পারলে হয়তো লেখা যেতে পারে ফিরে আসার আরেকটি গল্প। রিয়াল মাদ্রিদকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে পারে লিভারপুল। ঘুরে দাঁড়ানোর পথ যতই কঠিন হোক লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিলেন দলটির কোচ ক্লপ।
  • রিয়ালকে হারানোর এখনও ভালো সুযোগ দেখছেন ক্লপ
    চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে শেষ আটের ফিরতি পর্বে পাহাড় টপকাতে হবে লিভারপুলকে। কাজটা ভীষণ কঠিন, তবে আশা হারাচ্ছে না তারা। লড়াইয়ের শেষ ধাপ নিজেদের মাঠে হওয়ায় ভালো সুযোগ দেখছেন দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ।
  • রিয়ালের বিপক্ষে প্রতিশোধের ভাবনা নেই ক্লপের
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের কষ্টমাখা স্মৃতি এখনও মাঝেমধ্যে ভাবায় লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপকে। দলটির বিপক্ষে আবারও মুখোমুখি লড়াইয়ের আগে স্বাভাবিকভাবে পুরনো কষ্ট নতুন করে জেগেও উঠছে। তবে একই সঙ্গে এটাও জানিয়ে দিলেন, তার মনে প্রতিশোধের কোনো ভাবনা নেই। ম্যাচটিকে তেমন কোনো উপলক্ষ হিসেবেও দেখছেন না্ তিনি।
  • রোমাঞ্চ নিয়ে রিয়ালের অপেক্ষায় ক্লপ
    তিন বছর আগে লিভারপুলের স্বপ্ন গুঁড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক শিরোপা জয়ের উৎসব করেছিল রিয়াল মাদ্রিদ। আবারও প্রতিযোগিতাটিতে মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি। স্প্যানিশ চ্যাম্পিয়নদের পরীক্ষা নিতে অধীর হয়ে আছেন ইয়ুর্গেন ক্লপ। তবে জিনেদিন জিদানের দলকে নিয়ে সতর্ক লিভারপুল কোচ।
  • ক্যারিয়ারের ‘কঠিনতম সময়ে’ ক্লপ
    ঘরের মাঠে টানা ছয় ম্যাচ হারের পর একরাশ হতাশা প্রকাশ করেছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। ২০ বছরের কোচিং ক্যারিয়ারে সবচেয়ে কঠিন সময়গুলোর একটি পার করছেন বলে জানালেন এই জার্মান।
  • আন্তর্জাতিক বিরতিতে আলিসনদের নাও ছাড়তে পারে লিভারপুল
    দেশের হয়ে আসন্ন বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে আলিসন, রবের্তো ফিরমিনোদের খেলা নিয়ে জেগেছে শঙ্কা। লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ জানিয়েছেন, ইংল্যান্ডে ফিরে খেলোয়াড়দের যদি হোটেলে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হয় তাহলে আন্তর্জাতিক বিরতিতে তাদের নাও ছাড়তে পারে ক্লাব।
  • দলে বড় পরিবর্তন দরকার নেই: ক্লপ
    গেল মৌসুমে এই খেলোয়াড়দের নিয়েই অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল লিভারপুল। সেই দলই এবার দেখছে মুদ্রার উল্টো পিঠ। একের পর এক খেলোয়াড়ের চোটে ছিটকে পড়ার পাশাপাশি বাজে ফর্মেও ভীষণ ভুগছে দলটি। তারপরও আগামী গ্রীষ্মে দলে বড় পরিবর্তনের প্রয়োজন দেখছেন না লিভারপুল কোচ।
  • বার্নলির বিপক্ষে হার অনেক বড় আঘাত: ক্লপ
    প্রিমিয়ার লিগে সময়টা মোটেও ভালো যাচ্ছে না গতবারের চ্যাম্পিয়ন লিভারপুলের। সবশেষ ঘরের মাঠে বার্নলির বিপক্ষে হারকে ‘অনেক বড় আঘাত’ হিসেবে দেখছেন দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ।
  • পেনাল্টি না পেয়ে ক্লপের বিস্ময়
    কীভাবে রেফারি পেনাল্টি দিলেন না ভেবে পাচ্ছেন না ইয়ুর্গেন ক্লপ। লিভারপুল কোচের মতে, সাউথ্যাম্পটনের বিপক্ষে দুটি পেনাল্টি পেতে পারত তার দল।
  • সালাহকে থাকতে ‘জোর করবে না লিভারপুল’
    দলের তারকা ফুটবলার মোহামেদ সালাহর লিভারপুল ছাড়তে চাওয়ার কোনো কারণ দেখেন না কোচ ইয়ুর্গেন ক্লপ। তবে যেতে চাইলে মিশরীয় ফরোয়ার্ডকে ধরে রাখতে জোর করা হবে না বলেও জানিয়েছেন জার্মান এই কোচ।
  • অবাক হয়েছি: ক্লপ
    লড়াইয়ে ছিলেন বায়ার্ন মিউনিখকে ট্রেবল জেতানো কোচ হান্স ফ্লিক। সঙ্গে দ্বিতীয় বিভাগের একটি দলের দুর্দান্ত পারফরম্যান্সের কারিগর মার্সেলো বিয়েলসা। তাদের পেছনে ফেলে টানা দ্বিতীয় বছর ফিফা বর্ষসেরা কোচ নির্বাচিত হয়ে বিস্মিত লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ।
  • আবারও ফিফার বর্ষসেরা কোচ ক্লপ
    বায়ার্ন মিউনিখের হান্স ফ্লিক ও লিডস ইউনাইটেডের মার্সেলো বিয়েলসাকে হারিয়ে ফিফা বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ। টানা দ্বিতীয় বছর এই পুরস্কার জিতলেন তিনি।
  • সেরার লড়াইয়ে বাদ জিদান, আছেন বিয়েলসা
    দ্বিতীয় বিভাগের একটি দলের দুর্দান্ত পারফরম্যান্সের কারিগর মার্সেলো বিয়েলসার বর্ষসেরা কোচের লড়াইয়ে জায়গা পাওয়াটা অনেকের কাছে ছিল অবাক করার। পাঁচ জনের সেই তালিকা ছেঁটে তিন জনের করার পরও জায়গা ধরে রেখেছেন আর্জেন্টাইন এই কোচ।
  • বর্ষসেরা কোচ: সংক্ষিপ্ত তালিকায় চমক বিয়েলসা
    কেউ জিতেছেন ঘরোয়া শীর্ষ লিগ, কেউ রাজত্ব করেছেন ইউরোপীয় প্রতিযোগিতায়। সেখানে দ্বিতীয় বিভাগের একটি দল নিয়ে দুর্দান্ত ফুটবল খেলে তাদের সঙ্গে লড়াইয়ে জায়গা পেয়েছেন মার্সেলো বিয়েলসা। হান্স ফ্লিক, ইয়ুর্গেন ক্লপ, হুলেন লোপেতেগি ও জিনেদিন জিদানের সঙ্গে ফিফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় আছেন লিডস ইউনাইটেডের এই আর্জেন্টাইন কোচ।
  • ফাবিনিয়োকেও হারাল লিভারপুল
    সেন্টার-ব্যাক ভার্জিল ফন ডাইক চোটে পড়ার পর তার জায়গায় খেলছিলেন মিডফিল্ডার ফাবিনিয়ো। হ্যামস্ট্রিংয়ের চোটে এবার তাকেও হারাল লিভারপুল।
  • ভিএআরে ‘গোল বাতিলে’ বিস্মিত ক্লপ
    সমতায় থাকা ম্যাচে যোগ করা সময়ে সাদিও মানের কাটব্যাক থেকে বল জালে পাঠালেন জর্ডান হেন্ডারসন। ডাগআউটে তখন আনন্দে আত্মহারা ইয়ুর্গেন ক্লপ। কিন্তু ভিএআরের সিদ্ধান্তে মিলল না গোল। ম্যাচের পর লিভারপুল কোচ বললেন, এমন সিদ্ধান্তে খুব অবাক হয়েছেন তিনি।
  • এমন ইতিহাস চাননি ক্লপ
    অ্যাস্টন ভিলার বিপক্ষে লিভারপুলের অবিশ্বাস্য হারকে ইয়ুর্গেন ক্লপ বর্ণনা করেছেন ‘ভুল ইতিহাস’ হিসেবে। দলের কাছে ভিন্ন কিছুর প্রত্যাশা ছিল জার্মান এই কোচের।
  • শক্তিশালী গ্রুপে লিভারপুল: ক্লপ
    আয়াক্স ও আতালান্তার সামর্থ্য বেশ ভালো করেই জানা আছে ইয়ুর্গেন ক্লপের। তাই চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্ব পেরুতে তার দলকে কঠিন লড়াইয়ের মুখে পড়তে হবে বলে মনে করছেন লিভারপুল কোচ।
  • ছোট ক্লাবগুলোর পাশে ক্লপ
    চেলসি কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের সঙ্গে সুর মেলালেন ইয়ুর্গেন ক্লপ। কোভিড-১৯ মহামারীর কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ইংল্যান্ডের নিচের বিভাগের ক্লাবগুলোর পাশে প্রিমিয়ার লিগের দলগুলোর দাঁড়ানো উচিত বলে মনে করেন লিভারপুল কোচ।
  • ৩ বদলির সিদ্ধান্তে অসন্তুষ্ট ক্লপ
    পাঁচ বদলির সিদ্ধান্ত থেকে সরে এসে তিনজন বদলির সিদ্ধান্তে ফিরে যাওয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন ইয়ুর্গেন ক্লপ। লিভারপুল কোচের মতে, ব্যস্ত সূচিতে খেলোয়াড়দের মঙ্গলের বিষয়টি বিবেচনায় নেওয়া হয়নি।
  • মেসিকে কেনার সামর্থ্য নেই লিভারপুলের: ক্লপ
    লিওনেল মেসিকে দলে চান কি-না, এমন প্রশ্নের জবাবে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের পাল্টা প্রশ্ন, তাকে কে না চায়? তবে বাস্তবতার নিরিখে সেটা সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিলেন এই জার্মান কোচ।
  • ট্রেবল জেতানো ফ্লিকে মুগ্ধ ক্লপ
    দায়িত্ব নেওয়ার নয় মাসের মধ্যে বায়ার্ন মিউনিখকে ট্রেবল জেতানো কোচ হান্স ফ্লিককে নিয়ে মুগ্ধতার কথা জানিয়েছেন ইয়ুর্গেন ক্লপ। তবে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জন্য বায়ার্ন কিছুটা ভাগ্যের সহায়তা পেয়েছে বলে মনে করছেন লিভারপুলের এই জার্মান কোচ।
  • লিভারপুলে চুক্তি বাড়াবেন না ক্লপ
    লিভারপুলের তিন দশকের স্বপ পূরণের নায়ক কোচ ইয়ুর্গেন ক্লপ ক্লাবটির সঙ্গে চুক্তি আর বাড়াবেন না বলে জানিয়েছেন। ফুটবলের প্রতি এখনকার মতো টান অনুভব না করলে কোচিং ক্যারিয়ারের ইতিও টেনে দিতে পারেন, ইঙ্গিতও দিয়েছেন তিনি।
  • প্রিমিয়ার লিগের বর্ষসেরা কোচ ক্লপ
    তিন দশকের অপেক্ষার ইতি টেনে লিভারপুলকে লিগ শিরোপা জেতানো ইয়ুর্গেন ক্লপ প্রিমিয়ার লিগের বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন।
  • ‘ক্লপ এক দিকে বাবার মতো, অন্য দিকে কোচ’
    ক্যারিয়ার জুড়ে কত কোচের সঙ্গেই না কাজ করেছেন রবের্ত লেভানদোভস্কি। কিন্তু একজনকে মনে রেখেছেন বিশেষভাবে; তিনি ইয়ুর্গেন ক্লপ। পছন্দের দ্বিতীয় কোচ হিসেবে পোলিশ স্ট্রাইকার বেছে নিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলাকে।
  • বর্ষসেরা কোচ ক্লপ
    তিন দশকের অপেক্ষার ইতি টেনে লিভারপুলকে লিগ শিরোপা জেতানো ইয়ুর্গেন ক্লপ লিগ ম্যানেজার্স অ্যাসোসিয়েশন (এলএমএ)-এর বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন।
  • আমরা উদ্ধত নই: ল্যাম্পার্ডকে ক্লপ
    লিভারপুল দলকে নিয়ে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের করা মন্তব্যের জবাব দিয়েছেন দলটির কোচ ইয়ুর্গেন ক্লপ। একই সঙ্গে কড়া সমালোনা করেছেন চেলসি কোচের ব্যবহারের।
  • ‘যোগ্য স্বীকৃতি পেয়েছে হেন্ডারসন’
    ফুটবল লেখকদের ভোটে ইংলিশ ফুটবলের বর্ষসেরা পুরুষ খেলোয়াড় নির্বাচিত হওয়া জর্ডান হেন্ডারসনকে অভিনন্দন জানিয়েছেন ইয়ুর্গেন ক্লপ। লিভারপুল কোচের মতে, দারুণ প্রতিভা ও অসাধারণ ব্যক্তিত্বের মিশ্রণ দলটির অধিনায়ক। যোগ্য স্বীকৃতিই পেয়েছে সে।
  • থামবে না লিভারপুল: ক্লপ
    ৩০ বছরের অপেক্ষার অবসানের পরই বিশ্রাম নিতে থমকে যাবে না লিভারপুল। কিছু কাজ এখনও বাকি আছে বলে মনে করছেন ইয়ুর্গেন ক্লপ। সাত ম্যাচ হাতে রেখে প্রিমিয়ার লিগের শিরোপা জেতা দলটির উন্নতির সুযোগ দেখছেন জার্মান এই কোচ।
  • সিটির নিষেধাজ্ঞা বাতিলের সিদ্ধান্ত ‘লজ্জাজনক’
    উয়েফার দেওয়া ম্যানচেস্টার সিটির দুই বছরের নিষেধাজ্ঞা ক্রীড়ার সর্বোচ্চ আদালতের তুলে নেওয়ার বিষয়টি ভালোভাবে নিচ্ছেন না অনেকেই। লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের মতে, ‘ফুটবলের জন্য ভালো উদাহরণ হলো না’ আর টটেনহ্যাম হটস্পার কোচ জোসে মরিনিয়ো বললেন, ব্যাপারটি ‘লজ্জাজনক।’
  • সালাহ-মানেদের খেলায় ‘সন্তুষ্ট’ গুয়ার্দিওলা ও ক্লপ
    শিরোপা নিশ্চিত হওয়ার পরের ম্যাচেই ম্যানচেস্টার সিটির বিপক্ষে লিভারপুলের পারফরম্যান্স ছিল দৃষ্টিকটু। তবে শিষ্যদের প্রচেষ্টায় কোনো কমতি দেখছেন না চ্যাম্পিয়নদের কোচ ইয়ুর্গেন ক্লপ। সিটি কোচ পেপ গুয়ার্দিওলাও প্রতিপক্ষ দলের খেলোয়াড়দের মাঠে মনোযোগের ঘাটতি দেখেননি।
  • শিরোপা রক্ষা নয়, তাড়া করবে লিভারপুল: ক্লপ
    তিন দশক পর ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের রেশ এখনও কাটেনি। কিন্তু লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ আগামী লিগের ভাবনা জানিয়ে রাখলেন! পরের মৌসুমে তার দল মুকুট ধরে রাখার ভাবনায় খেলবে না, বরং তাড়া করবে বলে জানিয়েছেন তিনি।
  • বড় তারকা দলে টানার 'পরিকল্পনা নেই' লিভারপুলের
    আগামী দলবদলে বড় অঙ্কের অর্থ ব্যয়ের ভাবনা নেই প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন লিভারপুলের। দলে কয়েকজন উঠতি তারকার উজ্জ্বল ভবিষ্যৎ দেখছেন ইয়ুর্গেন ক্লপ। তাদের নিয়েই আরও শক্তিশালী দল গড়ার পরিকল্পনা এই জার্মান কোচের।
  • ‘ক্লপকে ছাড়া এই অর্জন সম্ভব হতো না’
    গত মৌসুমে লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এনে দিয়েছিলেন ইয়ুর্গেন ক্লপ। এই জার্মান কোচের হাত ধরে এবার তিন দশকের অপেক্ষা ঘুচিয়ে দলটি জিতল লিগ শিরোপা। লিভারপুল অধিনায়ক জর্ডান হেন্ডারসন বলছেন, কোচের ওপর আস্থা রাখার ফল পেয়েছেন তারা।
  • চোখের জলে ক্লপের উদযাপন
    প্রিমিয়ার লিগে একটি শিরোপার জন্য কেটে গেছে বছরের পর বছর। লিভারপুলের ৩০ বছরের সেই অপেক্ষার অবসান হয়েছে অবশেষে। শিরোপা জয়ের পর আত্মহারা কোচ ইয়ুর্গেন ক্লপ খুঁজে পাচ্ছেন না অনুভূতি প্রকাশের ভাষা। চোখের জল হয়ে নেমে এলো যেন তার খুশির জোয়ার।
  • ১৩১ বছরের ইতিহাসে প্রথম ক্লপ
    যার হাত ধরে ৩০ বছরের অপেক্ষার অবসান হলো লিভারপুলের, সেই ইয়ুর্গেন ক্লপ গড়লেন ইতিহাস। প্রথম জার্মান কোচ হিসেবে ইংল্যান্ডের শীর্ষ ফুটবল লিগের ১৩১ বছরের ইতিহাসে শিরোপা জিতলেন তিনি।
  • এবার আমাদের পালা: সালাহ
    অনেক বাধা-বিপত্তি পেরিয়ে অবশেষে স্বপ্ন পূরণের খুব কাছে পৌঁছে গেছে লিভারপুল। ইংল্যান্ডের শীর্ষ ফুটবল প্রতিযোগিতায় তাদের ৩০ বছরের শিরোপা খরা ঘোচানোর এটাই সময়, বলেছেন দলটির তারকা খেলোয়াড় মোহামেদ সালাহ।
  • ‘এই সিটির বিপক্ষে ২০ পয়েন্ট এগিয়ে থাকা অভাবনীয়’
    দ্বিতীয় স্থানে থাকা দলের চেয়ে ২০ পয়েন্ট এগিয়ে থাকাই খুশিতে ভেসে যাওয়ার জন্য যথেষ্ট। লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের আনন্দ আরও বেড়ে গেছে, ম্যানচেস্টার সিটির মতো শক্তিশালী দলের বিপক্ষে কাজটা করতে পারায়।
  • লিভারপুলে সবসময়ের ‘স্পেশাল’ ক্লপ
    তিন দশকের অপেক্ষা শেষের দুয়ারে দাঁড়িয়ে লিভারপুল। চরম কোনো নাটকীয়তা আর দুর্ভাগ্যের শিকার না হলে দলটির বহু আকাঙ্ক্ষিত ইংলিশ প্রিমিয়ার লিগ জয় অনেকটা নিশ্চিতই বলা চলে। যার হাত ধরে সাফল্যের চূড়ায় উঠতে যাচ্ছে তারা, সেই ইয়ুর্গেন ক্লপ লিভারপুলের ইতিহাসে আজীবন ‘বিশেষ একজন’ হয়ে থাকবেন বলে মনে করেন দলটির ডিফেন্ডার ট্রেন্ট-অ্যালেকজ্যান্ডার আর্নল্ড।
  • ক্লপের ছোঁয়ায় যেভাবে বদলে গেল লিভারপুল
    ইংলিশ প্রিমিয়ার লিগে পরবর্তী শিরোপার আশায় কেটে গেছে বছরের পর বছর। অবশেষে স্বপ্ন পূরণের খুব কাছে দাঁড়িয়ে বর্তমান বিশ্বের অন্যতম সেরা দলে পরিণত হওয়া লিভারপুল। গত কয়েক বছরে যে দলের চেহারা পাল্টে দিয়েছেন ইয়ুর্গেন ক্লপ।
  • অনুশীলনে লিভারপুল: স্কুলে প্রথম দিনের অনুভূতি ক্লপের
    দলের খেলোয়াড়দের আবার অনুশীলনে পেয়ে খুশি ইয়ুর্গেন ক্লপ। লম্বা সময় পর ফুটবলের সবুজ গালিচায় ফিরে লিভারপুল কোচের মনে হয়েছে, এ যেন স্কুলে প্রথম দিন।
  • ক্লপের চোখে মেসি-রোনালদো দ্বৈরথ
    লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মধ্যে কে সেরা?-কঠিন প্রশ্নের জবাবে একজনকে তো বেছে নিতেই হবে। তাই যেন অনেকটা বাধ্য হয়েই বার্সেলোনা তারকাকে বেছে নিলেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লাপ। তবে একই সঙ্গে জানিয়ে দিলেন, তার চোখে রোনালদো ‘পারফেক্ট ফুটবলার’।
  • গোলরক্ষককে দুষতে নারাজ ক্লপ
    চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি পর্বে লিভারপুলের নিজেদের মাঠে হেরে বিদায় নেওয়ার পেছনে গোলরক্ষক আদ্রিয়ানের দায় দেখছেন অনেকে। তার ভুল পাস থেকে মূল্যবান অ্যাওয়ে গোল পেয়ে উজ্জীবিত হয়ে ওঠা আতলেতিকো মাদ্রিদ পরে আরও দুইবার পায় জালের দেখা। তবে সেজন্য আদ্রিয়ানকে দুষতে নারাজ ইয়ুর্গেন ক্লপ। নির্ধারিত সময়ে প্রয়োজনীয় গোল করতে না পারাই হারের কারণ বলে মনে করেন লিভারপুল কোচ।
  • দলের হঠাৎ ছন্দপতনে চিন্তিত নন ক্লপ
    মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে এসে মুদ্রার উল্টো পিঠ দেখতে শুরু করেছে লিভারপুল। শেষ চার ম্যাচে হার তিনটিতেই। সবশেষ মঙ্গলবার চেলসির কাছে হেরে এফএ কাপ থেকে বিদায় নিয়েছে ইয়ুর্গেন ক্লপের দল। শেষ হয়েছে ‘ট্রেবল’ কিংবা ঘরোয়া ‘ডাবল’ জয়ের স্বপ্ন। তবে দলের হঠাৎ এই ছন্দপতন নিয়ে চিন্তিত নন লিভারপুল কোচ।
  • মেত্রোপলিতানোর সাজে সাজবে অ্যানফিল্ড: আতলেতিকোকে ক্লপের হুমকি
    চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে আতলেতিকো মাদ্রিদের মাঠ থেকে হেরে আসা লিভারপুল কোচ আত্মবিশ্বাসী ফিরতি লেগে ঘুরে দাঁড়ানোর ব্যাপারে। অ্যানফিল্ডে সমর্থকদের উপস্থিতি তার দলকে শক্তি যোগাবে, আর প্রতিপক্ষ কোণঠাসা হয়ে পড়বে বলে মাদ্রিদের দলটিকে সতর্ক করে দিয়েছেন ইয়ুর্গেন ক্লপ।
  • গুয়ার্দিওলা ও সিটির খেলোয়াড়দের জন্য ব্যথিত ক্লপ
    ইউরোপিয়ান ফুটবলে ম্যানচেস্টার সিটি নিষিদ্ধ হওয়ায় দলটির কোচ পেপ গুয়ার্দিওলা ও খেলোয়াড়দের প্রতি সমবেদনা জানিয়েছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।
  • লিভারপুলের মতো ধারাবাহিক কাউকে দেখেননি ক্লপ
    আরেকটি দাপুটে পারফরম্যান্স, দুর্দান্ত জয় এবং অধরা স্বপ্নের পথে আরেক ধাপ এগিয়ে যাওয়া-ইদানিং লিগে লিভারপুলের মাঠে নামা মানেই যেন এমন কিছুর পুনরাবৃত্তি। সবশেষ ম্যাচে সাউথ্যাম্পটনকে উড়িয়ে দেওয়ার পথে শিষ্যদের অসাধারণ পারফরম্যান্স বিস্মিত করেছে দলটির কোচ ইয়ুর্গেন ক্লপকে।
  • ৪৮ ঘণ্টায় ২ ম্যাচ: বড় দিনের সূচিতে ক্ষুব্ধ গুয়ার্দিওলা
    বড় দিনের পর তিন দিনের মধ্যে ফুটবলারদের দুটি ম্যাচ খেলতে বাধ্য করাকে অপরাধ বলে মনে করেন লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ। তার সঙ্গে একমত পোষণ করে ইংলিশ প্রিমিয়ার লিগের সূচির সমালোচনা করলেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • ক্লান্তি জয় করে ক্লপের লিভারপুলের ‘দুর্দান্ত রাত’
    ফ্লামেঙ্গোকে হারিয়ে ক্লাব বিশ্বকাপ শিরোপা জয় লিভারপুলকে এনে দিয়েছে একটি ‘দুর্দান্ত রাত’। কোচ ইয়ুর্গেন ক্লপের মতে, এই জয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা আবারও দেখিয়েছে, তারা আত্মবিশ্বাসে কতটা বলিয়ান।
  • ২০২৪ সাল পর্যন্ত লিভারপুলের কোচ ক্লপ
    লিভারপুলের সঙ্গে নতুন চুক্তি করেছেন ইয়ুর্গেন ক্লপ। অলরেড খ্যাত দলটির সঙ্গে ২০২৪ সাল পর্যন্ত থাকবেন তিনি।
  • অনিশ্চয়তার চ্যালেঞ্জ নিচ্ছেন লিভারপুল কোচ
    নাপোলির বিপক্ষে ঘরের মাঠে পয়েন্ট হারানোয় চ্যাম্পিয়ন্স লিগে অপেক্ষা বেড়েছে লিভারপুলের। ‘ই’ গ্রুপের নকআউট পর্বের মীমাংসা হবে শেষ রাউন্ডে। পাঁচ রাউন্ড শেষেও শেষ ষোলো নিয়ে এই অনিশ্চয়তাকে চ্যালেঞ্জ হিসেবে নিচ্ছেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ।
  • নভেম্বরে নয়, মৌসুম শেষে শীর্ষে থাকতে চান ক্লপ
    ইংলিশ প্রিমিয়ার লিগের দ্বাদশ রাউন্ড শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকতে পেরে স্বাভাবিকভাবেই খুশি ইয়ুর্গেন ক্লপ। তবে আত্মতুষ্টিতে ভুগতে রাজি নন তিনি। বরং মৌসুম শেষে শিরোপা উঁচিয়ে ধরাটাই একমাত্র লক্ষ্য লিভারপুল কোচের।
  • ক্লপের চোখে গুয়ার্দিওলাই ‘সেরা’
    ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলাকে প্রশংসায় ভাসিয়েছেন ইয়ুর্গেন ক্লপ। লিভারপুল কোচের চোখে গুয়ার্দিওলাই বিশ্বের সেরা কোচ।
  • ক্লপের কাছে 'স্পেশাল', এমেরির চোখে ‘পাগলাটে’
    গোলবন্যার ম্যাচে রং বদলালো বারবার। হাতবদল হলো লড়াইয়ের নিয়ন্ত্রণ। শেষ কবে কোনো ফুটবল ম্যাচে এতটা মজা পেয়েছেন তা মনে করতে পারছেন না লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ। তার কাছে এটি তাই 'স্পেশাল'। আর্সেনাল কোচ উনাই এমেরির কাছে আবার ম্যাচটি 'পাগলাটে'।
  • হেঙ্ককে উড়িয়ে দিলেও লিভারপুলের খেলায় অখুশি কোচ
    প্রতিপক্ষের মাঠে ৪-১ গোলের বড় জয় পেলেও হেঙ্কের বিপক্ষে লিভারপুলের খেলা সন্তুষ্ট করতে পারেনি ইয়ুর্গেন ক্লপকে। চারটি গোল ছাড়া দলের পুরো খেলাতেই আরও উন্নতির জায়গা দেখছেন দলকে গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এনে দেয়া কোচ।
  • সালসবুর্ক ম্যাচ থেকে শিক্ষা নিচ্ছেন ক্লপ
    সালসবুর্কের বিপক্ষে কঠিন এক ম্যাচ জেতার পর লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ জানিয়েছেন, এই ম্যাচকে তিনি দেখছেন গুরুত্বপূর্ণ এক শিক্ষা হিসেবে। তবে পুরো তিন পয়েন্ট পাওয়ায় স্বস্ত্বিও পেয়েছেন তিনি।
  • ফিফার বর্ষসেরা কোচ ক্লপ
    ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা ও টটেনহ্যাম হটস্পারের মাওরিসিও পচেত্তিনোকে হারিয়ে ফিফা বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো ইয়ুর্গেন ক্লপ।
  • ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ে গুয়ার্দিওলা-ক্লপ-পচেত্তিনো
    ফিফার বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা, লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো ইয়ুর্গেন ক্লপ ও টটেনহ্যাম হটস্পারের মাওরিসিও পচেত্তিনো।
  • নিজেদের গ্রুপকে আকর্ষণীয় মনে হচ্ছে লিভারপুল কোচের
    চ্যাম্পিয়ন্স লিগের মুকুট ধরে রাখার মিশনে গ্রুপ পর্বে সহজ প্রতিপক্ষই পেয়েছে লিভারপুল। তবে দলটির কোচ ইয়ুর্গেন ক্লপের মনে হচ্ছে, তাদের গ্রুপের লড়াইটা বেশ আকর্ষণীয় হবে।
  • শূন্য থেকে নায়ক আদ্রিয়ান
    দুই সপ্তাহ আগেও কোনো ক্লাবের সঙ্গে চুক্তি ছিল না আদ্রিয়ানের। ফ্রি এজেন্ট হিসেবে খুঁজছিলেন ক্লাব। স্প্যানিশ এই গোলরক্ষকই এখন লিভারপুলের ‘নায়ক’। 
  • ক্লপের মুক্তির স্বাদ
    টানা ছয় ফাইনালে পেয়েছেন তিক্ত স্বাদ। এবার টটেনহ্যাম হটস্পারকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের পর লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ জানালেন, অনুভব করছেন মুক্তির স্বাদ।
  • লিভারপুলের ‘সেরা রাত’
    কোচ হিসেবে টানা ছয়টি ফাইনালে হারের তিক্ত অভিজ্ঞতা ছিল সঙ্গী। সপ্তমবারে এসে ছুটলো গেরো। টটেনহ্যাম হটস্পারকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের পর তাই লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ বললেন, এটাই তাদের সেরা রাত।