• কোপার টুর্নামেন্ট সেরা একাদশে নেই দি মারিয়া
    অনুমিতভাবেই কোপা আমেরিকার সেরা একাদশে আধিপত্য চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও রানার্সআপ ব্রাজিল দলের ফুটবলারদের। তবে একাদশে জায়গা হয়নি ফাইনালে ব্যবধান গড়ে দেওয়া আনহেল দি মারিয়ার।
  • ‘মারাদোনাকে কখনই মেসি ছাড়িয়ে যেতে পারবে না’
    আর্জেন্টিনার হয়ে লিওনেল মেসি প্রথম বড় কোনো শিরোপা জয়ের পর আবারও উঠে এলো পুরোনো আলোচনা। সেরা কে? মেসি, নাকি দিয়েগো মারাদোনা? বর্তমান ও সাবেক ফুটবল তারকার মধ্যে অবশ্য তুলনা টানতে নারাজ মারিও কেম্পেস। দেশটির ১৯৭৮ বিশ্বকাপ জয়ের নায়কের মতে, মারাদোনার মত ফুটবলার জন্মে একবারই; তাকে ছাড়িয়ে যাওয়া খুব কঠিন।
  • মারাদোনাকে অনুভব করছেন মেসি
    লিওনেল মেসির হাতে একটি জাতীয় দলের শিরোপা অনেকের মতো বহু কাঙ্ক্ষিত ছিল দিয়েগো মারাদোনার। সময়ের সেরা ফুটবলারদের একজন সবার সেই চাওয়া পূরণ করেছেন ঠিকই। কিন্তু আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপের নায়ক তা দেখে যেতে পারেননি। তবে মেসির বিশ্বাস, কোপা আমেরিকা জয়ের পথচলায় ওপারে থেকেই তাদের সমর্থন করে গেছেন মারাদোনা।
  • মেসিকে কী বলেছিলেন, জানালেন নেইমার
    মাঠে দুই জনই লড়াই করেছেন নিজেদের সবটুকু দিয়ে। লড়াই শেষে দুই জনই আবেগপ্রবণ হয়ে পড়েন। তবে সব আনুষ্ঠানিকতার শেষে তাদের দেখা যায় চেনা চেহারায়। এক সঙ্গে অনেকটা সময় আড্ডা মারেন লিওনেল মেসি ও নেইমার। পরে ব্রাজিলিয়ান তারকা নিজেই জানালেন, কী কথা হয়েছিল তাদের মাঝে।
  • তারুণ্যে আস্থা রেখে সামনে তাকিয়ে মেসি
    দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের শিরোপা জেতার পর লিওনেল মেসি তাকাচ্ছেন সামনের দিকে। অভিজ্ঞ আর তারুণ্যের সমন্বয়ে গড়া আর্জেন্টিনা দল তাকে দেখাচ্ছে আশা। ব্রাজিলকে তাদেরই মাটিতে হারিয়ে আসা দল নিয়ে তো বড় স্বপ্ন দেখাই যায়। সরাসরি কাতার বিশ্বকাপের কথা উল্লেখ করেননি আর্জেন্টিনা অধিনায়ক। তবে বুঝিয়ে দিয়েছেন, শিরোপা জয়ের এই মোমেন্টাম তারা টেনে নিতে চান সামনের দিনে।
  • মেসির পাগলাটে, ব্যাখ্যাতীত আনন্দ
    কতবার স্বপ্ন ভাঙার বেদনায় পুড়তে হয়েছে, বিষাদ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে। একবার তো হতাশায় অবসরই নিয়ে ফেলেছিলেন। সেই সব পেছনে ফেলে এগিয়ে গেছেন লিওনেল মেসি। তবে ব্রাজিলকে তাদেরই মাটিতে হারিয়ে লক্ষ্য পূরণের পর হয়তো অতীতের কথা মনে পড়ছে ফুটবলের এই মহাতারকার। প্রতীক্ষাটা দীর্ঘ দিনের বলেই হয়তো আনন্দ বেশি, দেশের হয়ে প্রথম বড় শিরোপা জয়ের পর আর্জেন্টিনা অধিনায়ক অনুভব করছেন পাগলাটে, ব্যাখ্যাতীত আনন্দ।
  • চোট নিয়ে খেলেই মেসির শিরোপা
    সবচেয়ে বেশি গোল, সবচেয়ে বেশি অ্যাসিস্ট, টুর্নামেন্টের সেরা ফুটবলার, সব মিলিয়ে মেসিময় এক শিরোপা আর্জেন্টিনার। ফুটবল বিশ্বজুড়েও তাই চলছে লিওনেল মেসির স্তুতি। আর্জেন্টিনা কোচ যা বললেন, তাতে সেই স্তুতির স্রোতে বইবে আরও প্রবল জোয়ার। সেমি-ফাইনাল ও ফাইনাল ম্যাচ পুরো ফিট না হয়েই খেলেছেন আর্জেন্টিনা অধিনায়ক!
  • সমর্থকদের মুখে হাসিই আর্জেন্টিনা কোচের পুরস্কার
    বিশ্বকাপ বাছাইয়ে টানা দুই ম্যাচে এগিয়ে গিয়েও জিততে না পারায় নিজের কৌশল নিয়ে বেশ চাপে ছিলেন লিওনেল স্কালোনি। তবু সেই পথেই অটল থাকেন আর্জেন্টিনা কোচ। সেই পথ ধরেই মিলল সাফল্যের ঠিকানা। ২৮ বছরের অপেক্ষা শেষে ধরা দিল কাঙ্ক্ষিত ট্রফি। তবে স্কালোনির কাছে আসল ট্রফি সমর্থকদের মুখের হাসি।
  • ‘দ্বিতীয়ার্ধে শুধু ব্রাজিল খেলেছে, আর্জেন্টিনা সময় নষ্ট করেছে’
    কোপা-আমেরিকার ফাইনালে জয়ী আর্জেন্টিনাকে অভিনন্দন জানাচ্ছেন চিয়াগো সিলভা। তবে ব্রাজিলের ডিফেন্ডারের মতে, ম্যাচের দ্বিতীয়ার্ধে এক চেটিয়া প্রাধান্য ছিল তাদের। আর্জেন্টিনা স্রেফ সময় কাটানোর চেষ্টা করেছে। ‌একই রকম কথা শোনা গেল ব্রাজিলের কোচ তিতের কণ্ঠেও।
  • দেশের হয়ে মেসির প্রথম গোল্ডেন বুট
    বার্সেলোনার হয়ে গোলের প্রায় সব রেকর্ড লিওনেল মেসির। আর্জেন্টিনার হয়েও সবচেয়ে বেশি গোল তারই। কিন্তু দেশের হয়ে বড় টুর্নামেন্ট খেলতে গেলে যেন কি হয়ে যায় এই মহাতারকার। তবে এবার আর ভুল ঠিকানায় পাঠাননি বল। নিয়মিত খুঁজে পেয়েছেন জাল। তাতে জাতীয় দলের হয়ে প্রথমবার জিতলেন কোনো টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার-গোল্ডেন বুট।
  • শিরোপা জয়ের পথে আর্জেন্টিনার ১২ গোলের ভিডিও
    ২৮ বছরের শিরোপা খরা ঘুচল। শেষ হলো ফাইনালে গোল খরাও। লিওনেল মেসির হাতে উঠল জাতীয় দলের হয়ে প্রথম শিরোপা। কোপা আমেরিকার এত এত প্রাপ্তির আসরে আর্জেন্টিনা মোট গোল করেছে ১২টি, যার ৯টিতেই জড়িয়ে আছে মেসির নাম।
  • আজ যদি মারাদোনা থাকতেন!
    আর্জেন্টিনার খেলা হলেই তিনি ছুটে যেতেন মাঠে। দুই হাত উঁচিয়ে, বুকটা চিতিয়ে শিশুতোষ উল্লাসে ফেটে পড়তেন।শেষ পর্যন্ত হতাশায় অঞ্জলি দিয়ে মুখ ঢেকে মাঠ ছাড়তে হতো তাকে। দিনের পর দিন। টুর্নামেন্টের পর টুর্নামেন্ট। হ্যাঁ, তিনি দিয়েগো আরমান্দো মারাদোনা; আর্জেন্টিনার ১৯৮৬ বিশ্বকাপের নায়ক, অনেকের চোখে যিনি সর্বকালের সেরা। বেঁচে থাকলে হয়তো মারাকানার গ্যালারিতে থাকতেন তিনি। উচ্ছ্বাস, উল্লাসে ফেটে পড়তেন উত্তরসূরিদের অর্জনে। গভীর আলিঙ্গনে বাঁধতেন মেসি-দি মারিয়াদের।
  • ছবিতে ব্রাজিলে আর্জেন্টিনার উৎসব
    ফাইনাল এবং আর্জেন্টিনার হার যেন হয়ে গিয়েছিল প্রতিশব্দ। একইভাবে ব্রাজিলে কোপা আমেরিকার আসর আর স্বাগতিকদের জয় যেন হয়ে গিয়েছিল নিয়ম। সেই নিয়ম ভেঙে গেল এবার। আনহেল দি মারিয়ার একমাত্র গোলে তিতের দলকে হারিয়ে শিরোপা জিতল আর্জেন্টিনা। অবসান হলো বড় কোনো শিরোপার জন্য দীর্ঘ ২৮ বছরের অপেক্ষার। ১৯৯৩ সালের পর শিরোপার স্বাদ পেল আর্জেন্টিনা, ৩৪ বছর বয়সে দেশের হয়ে প্রথম শিরোপা জিতলেন লিওনেল মেসি। ছবি: রয়টার্স
  • মেসির ‘শূন্য ঘরে’ কোপার আলো
    ক্লাব ফুটবলে এমন কোনো শিরোপা নেই যেটি অন্তত তিনবার জেতেননি। বার্সেলোনার হয়ে জেতা ট্রফিতে যেন উপচে পড়ছে ঘর। দলীয় আর ব্যক্তিগত সব অর্জনের কত না স্মারক। তবুও লিওনেল মেসির মনের কোণে ছিল হাহাকার; জাতীয় দলের হয়ে অর্জনের থলি যে ছিল শূন্য। সেই আক্ষেপ ঘুচলো এবার, ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হলো আর্জেন্টিনা। সামনে থেকে দলকে নেতৃত্ব দিলেন মেসি। 
  • ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা
    একটা শিরোপার জন্য কত অপেক্ষা। একেকটা টুর্নামেন্ট যায়, কিন্তু অপেক্ষা ফুরোয় না। না আর্জেন্টিনার, না লিওনেল মেসির। অবশেষে সব মিলে গেল এক বিন্দুতে। সেটাও মহারণে জিতে। ব্রাজিলের মাটিতে ব্রাজিলকেই হারানোর কঠিন চ্যালেঞ্জ জিতে ২৮ বছরের অপেক্ষার অবসান হলো আর্জেন্টিনার। আনহেল দি মারিয়ার গোলে কোপা আমেরিকার শিরোপা জিতল লিওনেল স্কালোনির দল। 
  • কোপা আমেরিকা: যৌথভাবে সেরা মেসি ও নেইমার
    ফাইনাল মাঠে গড়াতে এখনও ঘণ্টা কয়েক বাকি, তবে এর আগেই আসরের সেরা খেলোয়াড় নির্বাচন করে ফেলেছে কোপা আমেরিকার আয়োজক কনমেবল। আসর জুড়ে ধারাবাহিকভাবে দুর্দান্ত খেলা এবং নিজেদের দলকে ফাইনালে তুলে আনতে মুখ্য ভূমিকা রাখা লিওনেল মেসি ও নেইমারকে যৌথভাবে সেরা ঘোষণা করা হয়েছে।
  • ব্রাজিলিয়ানদের আর্জেন্টিনাকে সমর্থন অবিশ্বাস্য: সিলভা
    ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি মানেই চিরপ্রতিদ্বন্দ্বী, চিরবৈরী-এসব উপমা এসে হাজির জয়। দুই দলের সমর্থকদের মনোভাবও থাকে যুযুধান অবস্থায়। কিন্তু এবার প্রেক্ষাপট যেন কিছুটা ভিন্ন। ব্রাজিলেরই কিছু মানুষ কী-না কোপা আমেরিকার ফাইনালে সমর্থন করছেন আর্জেন্টিনাকে! বিস্ময়কর ব্যাপারটি ভাবতেই পারছেন না চিয়াগো সিলভা। পুরো বিষয় অবিশ্বাস্য ঠেকছে এই ব্রাজিলিয়ান ডিফেন্ডারের কাছে।
  • পরিসংখ্যানের আলোয় ব্রাজিল-আর্জেন্টিনা সুপার ক্লাসিকো
    লিওনেল মেসির অধরা কি দেবে ধরা? নেইমার কি পাবেন প্রথম কোপা আমেরিকার জয়ের স্বাদ? ডাগআউটে কার কৌশলে হবে বাজিমাত, তিতে নাকি স্কালোনি?-এমন নানা প্রশ্নের জবাব মিলবে রাত পেরুলেই।
  • শেষ সময়ের গোলে কোপা আমেরিকার তৃতীয় কলম্বিয়া
    কোপা আমেরিকার শিরোপা লড়াই থেকে ছিটকে পড়েছে তারা আগেই। তবে তৃতীয় স্থানের জন্যও দারুণ এক ম্যাচ উপহার দিল দুই দল। রোমাঞ্চকর ম্যাচে শেষ মুহূর্তের গোলে পেরুকে হারিয়েছে কলম্বিয়া।
  • ‘মেসিই সর্বকালের সেরা, প্রমাণের জন্য ট্রফির দরকার নেই’
    লিওনেল মেসিই কি সর্বকালের সেরা? অন্তত সময়ের সেরা? যুক্তি-তর্ক চলমান। অনেকের আলোচনা থমকে যায় ট্রফিতে এসে। দেশের হয়ে এখনও বড় কোনো ট্রফি জিততে পারেননি মেসি। এবার কোপা-আমেরিকা জিতলে বিতর্কের অবসান, এমনটি ভাবা লোকের সংখ্যাও কম নয়। তবে সেই দলে নেই লিওনেল স্কালোনি। আর্জেন্টিনা কোচের চোখে, মেসি এমনিতেই সর্বকালের সেরা।
  • ব্রাজিলের বিপক্ষে ‘প্রতিশোধ’ নয়, আর্জেন্টিনা কোচের বিশ্বাস কাজে
    চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে লড়াই, কিছু হিসাব চুকানোর পালা, ট্রফি খরা ঘোচানো; আর্জেন্টিনার সামনে হাতছানি অনেক কিছুরই। সবকিছুকেই সুযোগ হিসেবে দেখছেন লিওনেল স্কালোনি। তবে ব্রাজিলের বিপক্ষে ফাইনালকে প্রতিশোধের ম্যাচ মনে করেন না আর্জেন্টিনা কোচ। তার কাছে ‘প্রতিশোধ’ শব্দটির কোনো জায়গা নেই।
  • তিতের চোখে মেসি-নেইমার যেমন
    ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি মানেই বারুদে উত্তাপে ঠাসা ম্যাচ। উত্তেজনা, আবেগ, শিহরণ, রোমাঞ্চের কমতি নেই একবিন্দু। লাতিন ফুটবল শ্রেষ্ঠত্বের মঞ্চ কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি এই দুই পরাশক্তি। এর ভেতরে আবার আছে আরেক লড়াই; মুখোমুখি সময়ের সেরাদের দুজন লিওনেল মেসি ও নেইমার। এমন শিহরণ জাগানিয়া ম্যাচের আগে ব্রাজিল কোচ তাদের প্রশংসায় পঞ্চমুখ হলেন।
  • অতীতের খরা বা সাফল্য, কিছুই নেই তিতের ভাবনায়
    অতীত নিয়ে তিনি মাথা ঘামাচ্ছেন না মোটেও। কোপা আমেরিকায় আর্জেন্টিনার শিরোপা খরা কিংবা ব্রাজিলের গত আসরের সাফল্য-এসব নিয়েও তার ভাবনা নেই তেমন একটা। মারাকানার ফাইনাল সামনে রেখে ব্রাজিল কোচ জানালেন, অতীত পথ দেখাবে না কোনোভাবে। সাফল্য আসবে কেবল কঠোর পরিশ্রমের হাত ধরে।
  • দর্শক নিয়ে ব্রাজিল-আর্জেন্টিনা ফাইনাল
    লাতিন আমেরিকান ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই, মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা-এমন দ্বৈরথ মাঠে বসে দেখার সুযোগ কেইবা হাতছাড়া করতে চাইবেন? তবে করোনাভাইরাস পরিস্থিতির কারণে সবার সে সুযোগ হচ্ছে না। সীমিত সংখ্যক দর্শককে মারাকানার ফাইনালে গ্যালারিতে থাকার সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছে কনমেবল।
  • আর্জেন্টিনা মানে শুধু মেসি নয়: কাসেমিরো
    প্রতিপক্ষ শিবিরে যখন থাকে লিওনেল মেসির নাম, তাকে নিয়ে আলাদা ছক কষতেই কোচ ও খেলোয়াড়দের ঘুম হারাম হওয়ার যোগাড় হয়। রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলারের একাই ম্যাচের গতিপথ নির্ধারণ করে দেওয়ার সামর্থ্য আছে। কোপা আমেরিকার ফাইনালের আগে ব্রাজিল মিডফিল্ডার কাসেমিরোর কণ্ঠেও মেসি বন্দনা। কিন্তু এটাও মনে করিয়ে দিলেন, আর্জেন্টিনা দলে আরও তারকা আছেন এবং তারাও হতে পারেন হুমকির কারণ।
  • ফাইনালে আর্জেন্টিনার গোল খরা কাটবে এবার?
    বড় মঞ্চে আর্জেন্টিনার সাফল্য খরা চলছে দীর্ঘদিন। ফাইনালে চলা গোল খরার বয়সও নেহাত কম নয়। বিস্ময়করভাবে ২০০৫ সালের কনফেডারেশন্স কাপের ফাইনালের পর আর কোনো শিরোপা নির্ধারণী লড়াইয়ে গোলই পায়নি তারা!
  • আমি ব্রাজিলিয়ান না হলে আর্জেন্টিনার ভক্ত হতাম: নেইমার
    ফুটবলপ্রেমীদের কাছে ব্রাজিল-আর্জেন্টিনার শিরোপা লড়াই যেমন স্বপ্নের ফাইনাল, তেমনি নেইমারের কাছেও। লিওনেল মেসির সঙ্গে তার বন্ধুত্বের গল্প আগে অনেকবার করেছেন তিনি। এবার সেই সঙ্গে বললেন চিরপ্রতিদ্বন্দ্বীদের ফুটবলের প্রতি ভালোলাগার কথাও; বললেন, ব্রাজিলিয়ান না হলে সবসময় আর্জেন্টিনাকেই সমর্থন করতেন তিনি।
  • পরিসংখ্যানে তিতে-লিওনেল স্কালোনি
    কোপা আমেরিকায় ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার স্বপ্নের ফাইনালে লড়াইয়ের ভেতর আছে কত লড়াই। মহারণে মাঠে নেইমার, পাকেতাদের মুখোমুখি হবে মেসি, মার্তিনেসরা। ডাগআউটে তিতে আর লিওনেল স্কালোনির দ্বৈরথ। টানা দ্বিতীয় শিরোপায় চোখ ব্রাজিল কোচ তিতের। আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা কাটানোর ছক কষছেন দলটির কোচ স্কালোনি।
  • দুঃসহ অতীত ভুলে মার্তিনেসের এগিয়ে চলা
    আর্জেন্টিনা দলে তারকার ছড়াছড়ি। আছেন ফুটবল ইতিহাসের সেরাদের একজন। তাদের ভিড়ে নিজেকে পাদপ্রদীপের আলোয় আবিষ্কার করাটা একজন খেলোয়াড়ের জন্য স্বপ্নের মতই। গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসের জন্য তো এখন মাঠে প্রতিটি মুহূর্তই স্বপ্নের। বিস্মৃতির অতল গহ্বরে প্রায় হারিয়েই যাচ্ছিলেন। সেখান থেকে ফিরে এসে নিজেকে ছাপিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। কোপা আমেরিকার সেমি-ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে টাইব্রেকারে তিনটি শট ঠেকিয়ে রাতারাতি তারকা বনে যাওয়া মার্তিনেসের জন্য জীবনে প্রতিটি অর্জনই এসেছে অসংখ্য ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে।
  • মেসিকে আটকানোর ‘উপায় জানে’ ব্রাজিল
    সময়ের সেরা তো বটেই, অনেকের মতে ফুটবল ইতিহাসেরই সেরা লিওনেল মেসি। তাকে আটকানো যেকোনো প্রতিপক্ষের জন্য সবচেয়ে কঠিন কাজ। একজনের পক্ষে তো নয়ই, আর্জেন্টাইন তারকাকে রুখতে লাগবে দলীয় প্রচেষ্টা, ভালোমতোই জানেন ও বোঝেন ব্রাজিলের ডিফেন্ডার মার্কিনিয়োস। তবে কোপা আমেরিকার শিরোপা লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়ার আগে দারুণ আত্মবিশ্বাসী তিনি। দৃঢ়কণ্ঠে বললেন, মেসিকে আটকানোর উপায় তাদের জানা।
  • ‘মেসিদের জিততে হবে ব্রাজিল, নেইমার, ভিএআর ও রেফারির বিপক্ষে’
    কোপা আমেরিকার ফাইনালের আগে পুরো প্রতিযোগিতাটি নিয়েই প্রশ্ন তুললেন হোসে লুইস চিলাভের্ত। তীর্যক সমালোচনায় বিদ্ধ করলেন রেফারিংকে। শিরোপা নির্ধারণী ম্যাচে মেসিদের কেবল ব্রাজিল ও নেইমারদের বিপক্ষে নয়, ভিএআর ও রেফারিদের বিপক্ষেও জিততে হবে বলে বিস্ফোরক মন্তব্য করলেন প্যারাগুয়ের সাবেক তারকা গোলরক্ষক।
  • মেসিকে দেখে পেলেকে মনে পড়ছে তোস্তাওয়ের
    এই লিওনেল মেসি আরও গতিময়। আরও শক্তিশালী, ধারালো এবং সাফল্যের জন্য মরিয়া। কোপা আমেরিকার এবারের আসরে আর্জেন্টিনা অধিনায়কের পারফরম্যান্সে ভীষণ মুগ্ধ ব্রাজিলের বিশ্বকাপ জয়ী কিংবদন্তি তোস্তাও। এতটাই যে, মেসিকে দেখে পেলেকে মনে পড়ছে তার।
  • ছবিতে আর্জেন্টিনা-কলম্বিয়া লড়াই
    লাউতারো মার্তিনেসের গোলে শুরুতে এগিয়ে গেলেও ব্যবধান ধরে রাখতে পারেনি আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে লুইস দিয়াসের গোলে সমতা ফেরায় কলম্বিয়া। ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার সকালে নির্ধারিত সময়ে ম্যাচ ১-১ ড্র থাকে। পরে টাইব্রেকারে গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসের সৌজন্যে ৩-২ ব্যবধানে জেতে লিওনেল স্কালোনির দল। ছবি: রয়টার্স।
  • পরিসংখ্যানে আর্জেন্টিনা-কলম্বিয়া ম্যাচ
    ছন্দে থাকা আর্জেন্টিনাকে আটকে দিতে ম্যাচের শুরু থেকেই শারীরিক ফুটবলের প্রদর্শনীতে ব্যস্ত ছিল কলম্বিয়া। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তাতে যোগ দেয় লিওনেল স্কালোনির দলও। ফাউল ও হলুদ কার্ডের রেকর্ড গড়া ম্যাচটি ৯০ মিনিটে শেষ হয় সমতায়। টাইব্রেকারে দুই বারের বিশ্বচ্যাম্পিয়নদের ত্রাতা ছিলেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। তিনটি শট ঠেকিয়ে দলকে তিনি নিয়ে যান ফাইনালে।
  • ‘ব্রাজিল দুর্দান্ত, কিন্তু আমাদের আছে বিশ্বসেরা ফুটবলার’
    টাইব্রেকার জিতে ফাইনালে পা রাখা তো হলো। কিন্তু ফাইনাল তো আর্জেন্টিনার জন্য নতুন কিছু নয়। তাদের ট্রফির অপেক্ষা কি শেষ হবে? সেমি-ফাইনাল জয়ের নায়ক এমিলিয়ানো মার্তিনেসের বিশ্বাস, তারা পারবেন। সেই বিশ্বাসের মূল ভিত্তি, একজন লিওনেল মেসি। দেশের মাঠে যদিও ব্রাজিলকে হারানো কঠিন, তবু মেসি আছেন বলেই ভরসা রাখছেন মার্তিনেসরা।
  • মুগ্ধ মেসির উচ্চারণ, ‘আমাদের এমি আছে’
    টাইব্রেকার জিতে যখন বাঁধনহারা উচ্ছ্বাসে ছুটছেন আর্জেন্টিনার ফুটবলাররা, লিওনেল মেসি ছুটে গেলেন এমিলিয়ানো মার্তিনেসের দিকে। মার্তিনেসের চোখে তখন জল, অবশ্যই খুশির! মেসি তাকে জড়িয়ে রাখলেন পরম আবেগে। টাইব্রেকারে মার্তিনেসের বীরোচিত পারফরম্যান্সেই তো জিইয়ে রইল মেসির স্বপ্ন, আর্জেন্টিনার স্বপ্ন!
  • আর্জেন্টিনাকে ফাইনালে নিলেন এমিলিয়ানো মার্তিনেস
    টাইব্রেকার এড়াতে চেয়েছিলেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। তবে সেমি-ফাইনালে সেই ভাগ্য পরীক্ষাতেই নামতে হয়েছিল তার দলকে। সেখানে ব্যবধান গড়ে দিলেন এমিলিয়ানো মার্তিনেস। কলম্বিয়ার তিনটি শট ঠেকিয়ে দলকে কোপা আমেরিকার ফাইনালে তোলার নায়ক এই গোলরক্ষক।
  • ‘আর্জেন্টাইনদের মুখে হাসি ফোটাতে লড়ব আমরা’
    কোপা আমেরিকার গত তিন আসরেই সুযোগ এসেছে দুইবার। কিন্তু হাসি ফোটেনি আর্জেন্টাইনদের মুখে। ২০১৫ ও ২০১৬-দুই আসরের ফাইনালে চিলির বিপক্ষে হারের বিষাদ হয়েছিল সঙ্গী। এবারের আসরেও ফাইনালের পথে এগিয়ে চলা আর্জেন্টিনাকে নিয়ে আত্মবিশ্বাসী রদ্রিগো দে পল। দেশবাসীর মুখে হাসি ফোটানোর লড়াইয়ের জন্য দল প্রস্তুত বলে জানালেন এই মিডফিল্ডার।
  • ‘আর্জেন্টিনা কেবল মেসি নির্ভর নয়’
    আসরের শুরু থেকেই আর্জেন্টিনাকে সামনে থেকে পথ দেখাচ্ছেন লিওনেল মেসি। লাউতারো মার্তিনেস, আলেহান্দ্রো গোমেসরা দিয়ে চলেছেন যোগ্য সঙ্গ। কলম্বিয়ান মিডফিল্ডার ‍হুয়ান কুয়াদরাদো তাই দলকে কেবল মেসির ভাবনায় ডুবে থাকতে বারণ করছেন। পার্থক্য গড়ে দেওয়ার মতো অনেকে প্রতিপক্ষ দলে আছে বলে সতর্ক করে দিলেন সতীর্থদের।
  • পরিসংখ্যানে ব্রাজিল-পেরু সেমিফাইনাল
    কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার অভিযানে সব বাধা পেরিয়ে ফাইনালে পৌঁছে গেছে ব্রাজিল। তাতে দারুণ একটি কীর্তি গড়েছেন দলটির কোচ তিতে। স্পর্শ করেছেন ব্রাজিলের কোচ হিসেবে প্রতিযোগিতাটিতে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড।
  • কলম্বিয়ার বিপক্ষে টাইব্রেকারে যেতে চায় না আর্জেন্টিনা
    কোপা আমেরিকার ফাইনালে ওঠার লড়াইয়ে নিখুঁত একটি ম্যাচ খেলার পরিকল্পনা আঁটছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। কলম্বিয়ার বিপক্ষে তারা জয় নিশ্চিত করতে চায় ম্যাচের নির্ধারিত সময়েই। তার চাওয়া, টাইব্রেকারে যেন না যেতে হয়।
  • ছবিতে ব্রাজিল-পেরুর সেমিফাইনাল
    কোপা আমেরিকার ফাইনালে ওঠার লড়াইয়ে শুরু থেকেই আক্রমণের পরসা সাজিয়েছিল ব্রাজিল। প্রথমার্ধেই সেটার সুফল পেয়ে যায় তারা। নেইমারের জাদুকরী ছোঁয়ায় বল পেয়ে ব্যবধান গড়ে দেন লুকাস পাকুয়েতা। রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে বাংলাদেশ সময় মঙ্গলবার ভোরে পেরুকে ১-০ গোলে হারায় স্বাগতিকরা। ছবি: রয়টার্স।
  • ‘দুর্দান্ত’ পাকেতায় মুগ্ধ নেইমার
    নেইমার যখন দারুণ ছন্দে, সেই দলে অন্য কারও আলোয় আসা কঠিন। তবে দিনশেষে ফুটবল তো গোলের খেলা। কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনালে ব্রাজিলকে জয় এনে দেওয়া গোল করে আলোটা ঠিকই নিজের দিকে নিতে পেরেছেন লুকাস পাকেতা। সতীর্থ এই মিডফিল্ডারের পারফরম্যান্সে ভরসার ছবি দেখছেন স্বয়ং নেইমারও।
  • আর্জেন্টিনাকে হারিয়েই ট্রফি জিততে চান নেইমার
    ট্রফির লড়াইয়ে তুলনামূলক কঠিন প্রতিপক্ষকে এড়াতে পারলে স্বস্তির পাওয়ার কথা। নেইমার এখানে ব্যতিক্রম। চিরপ্রতিদ্বন্দ্বীদের হারানোর স্বাদ আর কঠিন চ্যালেঞ্জ জয়ের রোমাঞ্চই বেশি টানছে তাকে। ব্রাজিলের এই তারকা তাই দ্বিতীয় সেমি-ফাইনালে সমর্থন করবেন আর্জেন্টিনাকে। ফাইনালে লিওনেল মেসির দলকে হারিয়েই তিনি জিততে চান কোপা আমেরিকার শিরোপা।
  • পেরুকে হারিয়ে ফাইনালে ব্রাজিল
    আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে প্রথমার্ধে এগিয়ে গেল ব্রাজিল। দ্বিতীয়ার্ধে দারুণ লড়াই করল পেরু। কিন্তু স্বাগতিকদের জমাট রক্ষণ ভাঙতে পারল না গত আসরের রানার্সআপরা। তাদের আবার হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠেছে তিতের দল।
  • পেরুর বিপক্ষে লড়াইটা দারুণ হবে: ব্রাজিল কোচ
    শক্তি-সামর্থ্য-সাম্প্রতিক ফর্ম সব কিছুতে পেরুর চেয়ে যোজন যোজন এগিয়ে ব্রাজিল। কোপা আমেরিকার গ্রুপ পর্বেও তিতের দল পেয়েছিল অনায়াস জয়। এবার তেমন কিছু আশা করছেন না ব্রাজিল কোচ। নেইমার-কাসেমিরোদের সতর্ক করে দিয়ে বলেছেন, ফাইনালে যেতে পেরুর চেয়ে ভালো খেলতে হবে।
  • ধারাবাহিক পেরুকে নিয়ে সতর্ক ব্রাজিল
    ফেভারিটের তকমা নিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে নামবে ব্রাজিল। মাঠ, কন্ডিশন সবকিছু চেনা তাদের। তবে, টুর্নামেন্টে ক্রমেই উন্নতি করা পেরুকে নিয়ে সতর্ক স্বাগতিকরা। ব্রাজিলের মিডফিল্ডার ফ্রেদের বিশ্বাস, গতবারের রানার্সআপদের বিপক্ষে আবারও নিজেদের সামর্থ্য দেখিয়েই ফাইনালে উঠতে পারবে তারা।
  • ‘মাঠে আধিপত্য করেই জিতেছে আর্জেন্টিনা’
    অধিনায়ক লিওনেল মেসি সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন দলকে। লাউতারো মার্তিনেস, আনহেল দি মারিয়ারা মেলে ধরছেন নিজেদের। আর্জেন্টিনাও হয়ে উঠছে অপ্রতিরোধ্য। একুয়েডরের বিপক্ষে দাপুটে জয়ে কোপা আমেরিকা সেমি-ফাইনালে ওঠার পর মার্তিনেসও আত্মবিশ্বাসী কণ্ঠে শোনালেন, সামনেও একইরকম দাপুটে ফুটবল খেলার প্রত্যয়।
  • যেভাবে কোপা আমেরিকার শেষ চারে তারা
    কোপা আমেরিকায় ব্রাজিল ও আর্জেন্টিনা ছুটছে দারুণ গতিতে। গ্রুপ পর্ব, কোয়ার্টার-ফাইনাল পেরিয়ে সেমি-ফাইনালের মঞ্চে উঠে এসেছে লাতিন আমেরিকার ফুটবলের দুই পরাশক্তি। সেরা চারে তাদেরকে চ্যালেঞ্জ জানাবে প্যারাগুয়েকে বিদায় করা পেরু ও রেকর্ড চ্যাম্পিয়ন উরুগুয়েকে ছিটকে দেওয়া কলম্বিয়া।
  • কোচের চোখে মেসির সঙ্গে তুলনীয় কেউ নয়
    লিওনেল মেসির প্রতি মুগ্ধতার কথা অনেকবারই বলেছেন লিওনেল স্কালোনি। দলের অধিনায়কের স্তুতি আরও একবার শোনা গেল আর্জেন্টিনা কোচের কণ্ঠে। একুয়েডরের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সের পর বললেন, তার চোখে মেসিই সর্বকালের সেরা।
  • পরিসংখ্যানে উরুগুয়ে-কলম্বিয়া ম্যাচ
    নির্ধারিত সময়ে দুই দলের কেউই খুব বেশি উল্লেখযোগ্য সুযোগ তৈরি করতে পারেনি। লুইস সুয়ারেস, এদিনসন কাভানিদের নিয়ে গড়া উরুগুয়ের আক্রমণভাগ সেভাবে পরীক্ষা নিতে পারেনি কলম্বিয়ার। ম্যাড়ম্যাড়ে ৯০ মিনিটের পর গোলশূন্য ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। সেখানে দুটি পেনাল্টি ঠেকিয়ে কলম্বিয়ার জয়ের নায়ক এই ম্যাচ দিয়েই দেশটির হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়া গোলরক্ষক দাভিদ অসপিনা।
  • পরিসংখ্যানে আর্জেন্টিনা-একুয়েডর ম্যাচ
    গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিলকে রুখে দিয়ে আর্জেন্টিনার বিপক্ষেও তেমন কিছুর স্বপ্ন দেখছিল একুয়েডর। কিন্তু দারুণ ছন্দে থাকা লিওনেল মেসিকে আটকে রাখতে পারেনি তারা। গোল করে ও করিয়ে দলকে এনে দিয়েছেন বড় জয়। তার কাঁধে চড়ে একুয়েডরের বিপক্ষে কোপা আমেরিকায় অপরাজিত থাকার রেকর্ড অক্ষুণ্ণ রাখল লিওনেল স্কালোনির দল।
  • ছবিতে আর্জেন্টিনা-একুয়েডর ম্যাচ
    লিওনেল মেসির নৈপুণ্যে একুয়েডরকে উড়িয়ে দিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। গোইয়ানিয়ার অলিম্পিকো স্টেডিয়ামে বাংলাদেশ সময় রোববার সকালে কোয়ার্টার-ফাইনালে ৩-০ গোলে জিতেছে লিওনেল স্কালোনির দল। প্রথমার্ধের শেষ দিকে রদ্রিগো দে পল দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধের শেষ দিকে ব্যবধান বাড়ান মেসি ও লাউতারো মার্তিনেস।
  • ব্যক্তিগত অর্জন নয়, ট্রফিতে চোখ মেসির
    সেমি-ফাইনালের আগ পর্যন্ত টুর্নামেন্টের সবচেয়ে বেশি গোল, সবচেয়ে বেশি অ্যাসিস্ট লিওনেল মেসির। সর্বোচ্চ গোল স্কোরারের পুরস্কার, সেরা ফুটবলারের স্বীকৃতি, সবকিছুই ডাকছে তাকে। তবে ব্যক্তিগত সাফল্যের স্রোতে একটুও গা ভাসিয়ে দিচ্ছেন না মেসি। আর্জেন্টাইন অধিনায়কের লক্ষ্য একটিই, দেশের হয়ে অধরা ট্রফি জয়।
  • মেসি জাদুতে সেমি-ফাইনালে আর্জেন্টিনা
    শুরুর দিকে একটি সুবর্ণ সুযোগ হাতছাড়া করেছিলেন লিওনেল মেসি। পরে কী দারুণভাবেই না সেটা পুষিয়ে দিয়েছেন তিনি। গোল করেছেন, করিয়েছেন। অধিনায়কের নৈপুণ্যে একুয়েডরকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠেছে আর্জেন্টিনা।
  • ছবিতে উরুগুয়ে-কলম্বিয়া লড়াই
    উরুগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠেছে কলম্বিয়া। ব্রাসিলিয়ায় বাংলাদেশ সময় রোববার ভোরে কোয়ার্টার-ফাইনালে নির্ধারিত সময়ে গোলশূন্য সমতার পর টাইব্রেকারে ৪-২ গোলে জেতে তারা। পেনাল্টি শুট আউটে দুটি শট ঠেকিয়ে কলম্বিয়ার জয়ের নায়ক গোলরক্ষক দাভিদ ওসপিনা। ছবি: রয়টার্স
  • সুয়ারেসদের বিদায় করে সেমিতে কলম্বিয়া
    বল দখলের লড়াইয়ে সমানে-সমান। আক্রমণেও প্রায় তাই। যদিও উল্লেখযোগ্য সুযোগের দেখা মিলল কমই। পরে টাইব্রেকারে ব্যবধান গড়ে দিলেন গোলরক্ষক দাভিদ অসপিনা। তার নৈপুণ্যে উরুগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠল কলম্বিয়া।
  • পরিসংখ্যানে পেরু-প্যারাগুয়ে ম্যাচ
    কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে পেরু-প্যারাগুয়ে ম্যাচ নিয়ে তেমন উম্মাদনা না থাকলেও জমজমাট লড়াই উপহার দিয়েছে দুই দল। নির্ধারিত সময়ে ৩-৩ ড্র হওয়ার পর টাইব্রেকার। সেখানে ৪-৩ গোলে জিতে সেমি-ফাইনালে জায়গা করে নেয় পেরু।
  • ‘গতিময় একুয়েডর’ নিয়ে সতর্ক আর্জেন্টিনা
    গ্রুপ পর্বে দুই দলের পথচলা ছিল দুই রকম। অপরাজিত থেকে শেষ আটে এসেছে আর্জেন্টিনা। শেষ ম্যাচে ব্রাজিলের বিপক্ষে ড্র করে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করেছে একুয়েডর। তবে এতে স্বস্তির উপকরণ পাচ্ছেন না লিওনেল স্কালোনি। আর্জেন্টিনা কোচের চোখে নকআউট পর্বে সব দলই সমান। তার দলকে ভোগানোর মত রসদ একুয়েডর শিবিরে দেখছেন তিনি। 
  • পরিসংখ্যানে ব্রাজিল-চিলি ম্যাচ
    দ্বিতীয়ার্ধের প্রায় প্রায় পুরোটা সময় একজন কম নিয়ে খেলেও অজেয় যাত্রা ধরে রেখেছে ব্রাজিল। রক্ষণ অটুট রেখে কোয়ার্টার-ফাইনালে হারিয়েছে চিলিকে। ধরে রেখেছে দেশটির বিপক্ষে আধিপত্য।
  • ছবিতে ব্রাজিল-চিলি ম্যাচ
    এগিয়ে যাওয়ার পর ১০ জনের দলে পরিণত হওয়া ব্রাজিল শেষ পর্যন্ত ধরে রাখল ব্যবধান। রক্ষণের দৃঢ়তায় চিলিকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে পৌঁছে গেল তিতের দল। রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে কোয়ার্টার-ফাইনালে একমাত্র গোলটি করেন লুকাস পাকুয়েতা।
  • ‘বড় পরীক্ষায়’ উতরে উচ্ছ্বসিত নেইমার
    গোল করার রেশ না ফুরিয়ে যেতেই একজনকে হারিয়ে ফেলার ধাক্কা। চিলির বিপক্ষে কঠিন পরীক্ষায়ই পড়েছিল ব্রাজিল। তবে সেই পরীক্ষায় শেষ পর্যন্ত পার পেয়ে গেছে কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটা ১০ জন নিয়েও খেলেও জয়ের পর নেইমার কৃতিত্ব দিলেন দলের সবাইকে।
  • রক্ষণ নিয়ে মেসি-মার্তিনেসদের আশ্বস্ত করলেন ওতামেন্দি
    কোপা আমেরিকার এবারের আসরে দারুণ উজ্জ্বল আর্জেন্টিনার রক্ষণ। চার ম্যাচে লিওনেল স্কালোনির দল গোল খেয়েছে মাত্র দুটি। নিকোলাস ওতামেন্দি বুঝতে পারছেন, নক আউট পর্বে চ্যালেঞ্জ থাকবে আরও বেশি। এতে মোটেও ঘাবড়ে যাচ্ছেন না অভিজ্ঞ এই ডিফেন্ডার। রক্ষণ একই রকম দৃঢ় থাকবে বলে আশ্বস্ত করে সতীর্থদের বলেছেন আক্রমণাত্মক ফুটবল খেলতে।
  • ব্রাজিলের কাছে হেরে আর্জেন্টাইন রেফারিকে ‘ভাঁড়’ বললেন ভিদাল
    দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটায় ব্রাজিলকে ১০ জনের দল পেয়েও গোল করতে পারেনি চিলি। কিন্তু ম্যাচ হারার পর আর্তুরো ভিদালের সব ক্ষোভ গিয়ে পড়ল রেফারির ওপর। চিলির এই অভিজ্ঞ মিডফিল্ডারের দাবি, আর্জেন্টাইন রেফারি পাত্রিসিও লোসতাও নিজেই ম্যাচের নায়ক হতে চেয়েছেন, খেলতেই দেননি চিলিকে।
  • কষ্টের জয়ে সেমিতে ব্রাজিল
    দ্বিতীয়ার্ধের শুরুতে এগিয়ে যাওয়ার পরপরই ১০ জনের দলে পরিণত হলো ব্রাজিল। একজন বেশি থাকার সুবিধা কাজে লাগিয়ে তাদের চেপে ধরল চিলি। কিন্তু একের পর এক আক্রমণ ঠেকিয়ে ব্যবধান ধরে রাখত পারল ব্রাজিল। রক্ষণের দৃঢ়তায় চিলিকে হারিয়ে সেমি-ফাইনালে পৌঁছাল তিতের দল।
  • ছবিতে পেরুর রুদ্ধশ্বাস জয়ের গল্প
    রোমাঞ্চকর লড়াইয়ে প্যারাগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠেছে পেরু। গোইয়ানিয়ায় বাংলাদেশ সময় শনিবার ভোরে শেষ আটের ম্যাচে নির্ধারিত সময়ে ৩-৩ সমতার পর টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে জেতে গত আসরের রানার্সআপরা।ছবি: রয়টার্স
  • ৬ গোলের রোমাঞ্চের পর টাইব্রেকারে জিতে সেমিতে পেরু
    অনেকটা সময় এক জন কম নিয়েও দুর্দান্ত লড়াই করল প্যারাগুয়ে। দুবার পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়িয়ে ম্যাচ নিল টাইব্রেকারে। সেখানেও জমজমাট লড়াইয়ে জিতে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠল পেরু।
  • কোপা আমেরিকায় নকআউট পর্বে থাকছে না অতিরিক্ত সময়
    গত আসরে সেমি-ফাইনালে যোগ হয়েছিল অতিরিক্ত সময়। কথা ছিল এবার এক ধাপ এগিয়ে কোয়র্টার-ফাইনাল থেকে থাকবে বাড়তি ৩০ মিনিট সময়। কিন্তু নক আউট পর্ব যখন দুয়ারে তখন সিদ্ধান্ত পাল্টে কোপা আমেরিকার আয়োজক কনমেবল জানাল, এই অংশেই থাকছে না অতিরিক্ত সময়।
  • চিলির বিপক্ষে ব্রাজিলের গোলরক্ষক কে?
    এক ম্যাচে এদেরসন খেলেন তো, পরেরটিতে আলিসন। এখন সুযোগ পাচ্ছেন ওয়েভেরতনও। ভালো করেছেন তিন গোলরক্ষকই। তাই যে কোনো একজনকে বেছে নেওয়া একটু কঠিনই। এদেরসন জানালেন, খেলা নিয়ে স্বাস্থ্যকর একটা প্রতিযোগিতাই চলে তাদের মাঝে। কে খেলবেন এ নিয়ে কোনো রেষারেষি নেই। সবারই পরস্পরের ওপর আস্থা আছে।
  • কঠিন সময়ে ভালো খেলা চিলিকে নিয়ে সাবধানী তিতে
    আগের তিন আসরে শিরোপা ভাগ করে নেওয়া দুই দলের লড়াই। তাই গ্রুপ পর্ব চিলির খুব একটা ভালো না কাটলেও তাদের নিয়ে সাবধানী ব্রাজিল কোচ তিতে। তার মতে, কঠিন সময়েই সেরাটা বের হয়ে আসে চিলির খেলোয়াড়দের।
  • চিলিকে শট নেওয়ার সুযোগ দিতে চায় না ব্রাজিল
    ব্রাজিলের অজেয় যাত্রায় দারুণ অবদান ডিফেন্ডারদের। তাদের সামনে এবার চিলি-পরীক্ষা। জায়গা পেলেই গোলের জন্য শট নিয়ে অভ্যস্ত দলটি। তাই বাড়তি সতর্কতার প্রয়োজন দেখছেন চিয়াগো সিলভা। অভিজ্ঞ এই ডিফেন্ডার কোয়ার্টার-ফাইনালে সতীর্থদের রক্ষণ আরও জমাট রাখার তাগিদ দিয়েছেন।
  • ‘নেইমার জিনিয়াস, তবে মেসি মেসিই’
    দেশের মাটিতে কোপা আমেরিকায় রেকর্ড আর নেইমারদের সাম্প্রতিক ফর্মের জন্য অনেকের চোখে এবার ফেভারিট ব্রাজিল। তবে তাদের সঙ্গে দ্বিমত আছে হুয়ান রোমান রিকেলমের। আর্জেন্টিনার সাবেক এই প্লেমেকার এগিয়ে রাখছেন নিজের দেশকেই। তার মতে, লিওনেল মেসির উপস্থিতিই শিরোপা জয়ের লড়াইয়ে সবার চেয়ে এগিয়ে রাখছে আর্জেন্টিনাকে। 
  • চিলির কোপা জয়ীদের নিয়ে সতর্ক ব্রাজিল
    চিলির পরপর দুটি কোপা আমেরিকা শিরোপা জয়ে যাদের ছিল বড় অবদান, তারা আছেন বর্তমান দলেও। তাদের বিপক্ষেই কোয়ার্টার-ফাইনালে লড়তে হবে ব্রাজিলকে। ক্লাওদিও ব্রাভো, এদুয়ার্দো ভার্গাসদের নিয়ে তাই সতর্ক ব্রাজিলের সহকারী কোচ সেসার সাম্পাইয়ো। নিজেরাও সেভাবেই প্রস্তুত হচ্ছেন বলে জানালেন তিনি।
  • পরিসংখ্যানে উরুগুয়ে-প্যারাগুয়ে ম্যাচ
    কোপা আমেরিকায় প্যারাগুয়ের বিপক্ষে উরুগুয়ের অপরাজেয় যাত্রা আরও দীর্ঘ হয়েছে। সোমবার এদিনসন কাভানির একমাত্র গোলে দলটিকে হারিয়ে গ্রুপ পর্ব শেষ করেছে উরুগুয়ে।
  • মেসির রেকর্ড গড়া ম্যাচে আরও যত পরিসংখ্যান 
    দেশের হয়ে লিওনেল মেসির সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়ার দিনে কোপা আমেরিকায় বলিভিয়াকে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। একই সঙ্গে নকআউট পর্বের আগে নিজেদের মধ্যে বোঝাপড়াও ঝালিয়ে নিয়েছে লিওনেল স্কালোনির দল।
  • ওয়েম্বলির সঙ্গে ঘাসবিহীন মাঠের তুলনা টেনে নেইমারের খোঁচা
    আবারও কোপা আমেরিকার মাঠের সমালোচনা করেছেন নেইমার। ইনস্টাগ্রামে পুরোপুরি ন্যাড়া একটি মাঠ আর সবুজ ঘাসে ছাওয়া ইংল্যান্ডের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামের ছবি দিয়ে প্রশ্ন রেখেছেন, ব্রাজিল পরের ম্যাচ কোথায় খেলবে?
  • ছবিতে আর্জেন্টিনা-বলিভিয়া ম্যাচের দারুণ কিছু মুহূর্ত
    জাতীয় দলের হয়ে সর্বোচ্চ (১৪৮) ম্যাচ খেলার রেকর্ড গড়ার দিনে জোড়া গোল করলেন লিওনেল মেসি। কুইয়াবার অ্যারেনা পানতানালে বাংলাদেশ সময় মঙ্গলবার ভোরে সতীর্থের গোলেও রাখলেন অবদান। তাতে বলিভিয়াকে ৪-১ গোলে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে ওঠে আর্জেন্টিনা। ছবি: রয়টার্স
  • ‘ক্রমেই উন্নতি হচ্ছে আর্জেন্টিনার’
    সময় যত গড়াচ্ছে, আর্জেন্টিনার খেলাও যেন তত খুলছে। ড্র দিয়ে কোপা আমেরিকা শুরু করা দল গ্রুপ পর্বের শেষ ম্যাচে খেলেছে দুর্দান্ত। মিডফিল্ডার জিওভানি লো সেলসো তাই বলছেন, দারুণ ছন্দে থেকে শেষ আটের লড়াইয়ে যাচ্ছে তাদের দল।
  • সেরা আটে মুখোমুখি ব্রাজিল-চিলি, আর্জেন্টিনা-একুয়েডর
    চূড়ান্ত হয়েছে কোপা আমেরিকার এবারের আসরের কোয়ার্টার-ফাইনালের লাইনআপ। আয়োজক এবং শিরোপাধারী ব্রাজিল সেরা আটে লড়বে চিলির বিপক্ষে। আর্জেন্টিনা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে একুয়েডরকে।
  • মেসির নৈপুণ্যে বলিভিয়াকে উড়িয়ে দিল আর্জেন্টিনা
    রেকর্ড গড়ার ম্যাচে আলো ছড়ালেন লিওনেল মেসি। তৈরি করলেন অসংখ্যা সুযোগ। গোল করলেন ও করালেন। অধিনায়কের নৈপুণ্যে বলিভিয়াকে উড়িয়ে দিল আর্জেন্টিনা।
  • আর্জেন্টিনায় ‘ভীত নয়’ একুয়েডর
    কোপা আমেরিকার শেষ আটে আসরের অন্যতম ফেভারিট আর্জেন্টিনার সামনে পড়তে পারে একুয়েডর। এ নিয়ে অবশ্য ভীত নন দলটির কোচ গুস্তাভো আলফারো। ব্রাজিলকে রুখে দিয়ে ছেলেরা যে আত্মবিশ্বাস পেয়েছে, তাতে নকআউট পর্বেও ভালো করার প্রেরণা পাচ্ছেন তিনি।
  • পরিসংখ্যানে ভেনেজুয়েলা-পেরু ম্যাচ
    টুর্নামেন্টে টিকে থাকতে ভেনেজুয়েলার সামনে জয়ের বিকল্প ছিল না। আগের দুই ম্যাচে কলম্বিয়া ও একুয়েডরকে রুখে দেওয়া দলটি লড়াই করল শেষ রাউন্ডেও। কিন্তু পারেনি জালে বল পাঠাতে। আন্দ্রে চারিল্লোর একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে পেরু।
  • ছবিতে ব্রাজিল-একুয়েডর লড়াই
    গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত হয়েছিল আগেই। অনেকটা নিয়ম রক্ষার ম্যাচে দলের সেরা তারকাদের বিশ্রাম দিয়ে খেলতে নামা ব্রাজিল এগিয়ে গিয়েও পারেনি ব্যবধান ধরে রাখতে। কোপা আমেরিকায় গ্রুপ পর্বে শেষ রাউন্ডের ম্যাচে শিরোপাধারীদের ১-১ গোলে রুখে দিয়ে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করে একুয়েডর। ছবি: রয়টার্স
  • পরিসংখ্যানে ব্রাজিল-একুয়েডর ম্যাচ
    দারুণ ছন্দে এগিয়ে চলা ব্রাজিলের জয়রথ থামিয়ে দিয়েছে একুয়েডর। মূল্যবান একটি পয়েন্ট নিয়ে উঠেছে কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে। গোইয়ানিয়ার অলিম্পিকো স্টেডিয়ামে বাংলাদেশ সময় সোমবার ভোরে ‘বি’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।
  • ব্রাজিল সবশেষ হেরেছে আমাদের কাছেই: আর্জেন্টিনা কোচ
    এবারের কোপা আমেরিকায় ব্রাজিল-আর্জেন্টিনার দেখা হতে পারে কেবল ফাইনালেই। দুই দলের জন্যই যদিও তা এখনও দূরের পথ। তবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সম্ভাব্য লড়াই এখন থেকেই ছড়াচ্ছে রোমাঞ্চ। গ্রুপ পর্বে বলিভিয়ার বিপক্ষে ম্যাচের আগে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির সংবাদ সম্মেলনেও উঠল সেই প্রসঙ্গ। ব্রাজিলকে নিয়ে বলার পাশাপাশি আর্জেন্টিনা কোচ বললেন নিজ দল, লিওনেল মেসি এবং আরও অনেক কিছু নিয়েও।
  • বিশ্রাম পাচ্ছেন না মেসি
    প্রথম তিন ম্যাচের দুটি জিতে নিশ্চিত হয়েছে কোয়ার্টার-ফাইনালের টিকেট। বলিভিয়ার বিপক্ষে ম্যাচটি আর্জেন্টিনার জন্য অনেকটাই আনুষ্ঠানিকতার। এই ম্যাচে তাই লিওনেল মেসিকে বিশ্রাম দেওয়া হতে পারে বলে গুঞ্জন শোনা যাচ্ছিল। তবে সেটা হচ্ছে না। কোচ লিওনেল স্কালোনি নিশ্চিত করলেন, গ্রুপের শেষ ম্যাচেও শুরু থেকে খেলবেন অধিনায়ক।
  • ব্রাজিলকে রুখে দিয়ে টিকে থাকল একুয়েডর
    এদের মিলিতাওয়ের গোলে এগিয়ে গিয়েও ব্যবধান ধরে রাখতে পারল না ব্রাজিল। টানা ১০ জয়ের পর ড্র করল তিতের দল। স্বাগতিকদের রুখে দিয়ে কোপা আমেরিকায় টিকে থাকল একুয়েডর।
  • একুয়েডরের বিপক্ষে নেইমারদের ‘বোঝাপড়া বাড়ানোর’ ম্যাচ
    টানা তিন জয়ে নিশ্চিত হয়েছে পরের রাউন্ড। এমনকি গ্রুপের শীর্ষে থাকাও। তবু একুয়েডরের বিপক্ষে ম্যাচটি সমান গুরুত্ব পাচ্ছে ব্রাজিল কোচ তিতের কাছে। লক্ষ্য মোমেন্টাম ধরে রাখা এবং খেলোয়াড়দের মাঝে বোঝাপড়া বাড়ানো।
  • শীর্ষস্থান নিশ্চিত হলেও জয়ের জন্যই খেলবে ব্রাজিল
    টানা তিন জয়ে গ্রুপ শ্রেষ্ঠত্ব নিশ্চিত হয়ে গেছে আগেই। কোয়ার্টার-ফাইনালের আগে একুয়েডরের বিপক্ষে ম্যাচ ব্রাজিলের জন্য স্রেফ নিয়ম রক্ষার। তবে এই ম্যাচকেও যথেষ্ট গুরুত্বের সঙ্গে নিচ্ছে কোপা আমেরিকার শিরোপাধারীরা। মিডফিল্ডার দগলাস লুইস জানালেন, জয় দিয়েই গ্রুপ পর্ব শেষ করতে চান তারা। 
  • ফেলিপের জায়গায় ওরচিসকে ডাকলেন ব্রাজিল কোচ
    কোপা আমেরিকার চলতি আসরে এখনও খেলা হয়নি এক ম্যাচও। সামনেও খেলতে পারবেন না ফেলিপে। হাঁটুর চোটে পুরো আসর থেকে ছিটকে পড়েছেন ব্রাজিলের এই ডিফেন্ডার।
  • আর্জেন্টিনার ভালো সুযোগ দেখছেন জানেত্তি
    আর্জেন্টিনা দলে দারুণ ঐক্য দেখছেন হাভিয়ের জানেত্তি। ইন্টার মিলানের এই কিংবদন্তির মতে, ক্রমেই প্রত্যাশা বাড়ছে লিওনেল স্কালোনির এই দলকে নিয়ে। জানেত্তি নিজেও আশাবাদী। সম্ভাবনা দেখছেন আর্জেন্টিনার দীর্ঘ দিনের শিরোপা খরা কাটানোর।
  • ফাইনালের আগে মারাকানার মাঠ ভালো হওয়ার আশা দেখেন না তিতে
    ব্রাজিলের নাজুক করোনাভাইরাস পরিস্থিতির মাঝে কোপা আমেরিকার আয়োজন নিয়ে প্রশ্ন তো আছেই। সঙ্গে ‘খুব বাজে’ মাঠে ম্যাচ আয়োজন করার সমালোচনাও হয়েছে সঙ্গী। নিল্তন সান্তোসের ‘অনুপোযোগী’ মাঠ নিয়ে আগেই প্রশ্ন তুলেছেন আর্জেন্টিনার কোচ ও অধিনায়ক, ব্রাজিলের কোচ-খেলোয়াড় সহ অনেকে। এবার আলোচনায় ফাইনালের ভেন্যু মারাকানা। শিরোপা লড়াইয়ের আগেই এটিকে ঠিক করে ফেলা হবে, কনমেবল জোর দিয়ে বললেও ভরসা পাচ্ছেন না ব্রাজিলের কোচ তিতে।
  • কোপা আমেরিকা শেষ চিলির মারিপানের
    কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালের আগে বড় একটি দুঃসংবাদ পেল চিলি। প্রতিযোগিতাটির বাকি অংশে গিলের্মো মারিপানকে পাচ্ছে না তারা। চোটের জন্য টুর্নামেন্ট শেষ হয়ে গেছে এই ডিফেন্ডারের।
  • চিলি-প্যারাগুয়ে ম্যাচের কিছু পরিসংখ্যান
    কোপা আমেরিকায় ‘এ’ গ্রুপে চিলিকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট তালিকায় নিজেদের অবস্থান সুসংহত করেছে প্যারাগুয়ে। তিন ম্যাচে তাদের সংগ্রহ ৬ পয়েন্ট। চার ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তিনে চিলি।
  • পরিসংখ্যানে উরুগুয়ে-বলিভিয়া ম্যাচ
    পাঁচ ম্যাচের জয় খরা কাটিয়ে বলিভিয়ার বিপক্ষে ২-০ গোলে জিতে কোপা-আমেরিকার কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করেছে উরুগুয়ে। আর প্রথম দল হিসেবে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে বলিভিয়া।
  • কেবল ফাইনালেই দেখা হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনার
    নিজেদের গ্রুপে শীর্ষস্থান আগেই নিশ্চিত করেছে ব্রাজিল। আরেক গ্রুপে নিশ্চিত হয়েছে আর্জেন্টিনার সেরা দুইয়ে থাকা। চলতি কোপা আমেরিকায় ফাইনালের আগে তাই চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের দেখা হচ্ছে না।
  • পরিসংখ্যানে পেরু-একুয়েডর ম্যাচ
    লড়াইটা ছিল পয়েন্ট তালিকায় এগিয়ে যাওয়ার। শুরু থেকেই আক্রমণে পেরুকে ব্যতিব্যস্ত রেখে বিরতির আগে ২-০ গোলে এগিয়ে যায় একুয়েডর। বিরতির পর পাঁচ মিনিটের ব্যবধানে দুইবার বল জালে জড়িয়ে সমতায় ফেরে পেরু। শেষ পর্যন্ত ম্যাচটি ড্র হয় ২-২ গোলে।
  • পরিসংখ্যানে ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ
    ম্যাচের বড় একটি অংশ জুড়েই ব্রাজিলকে চাপে রেখেছিল কলম্বিয়া। শঙ্কা জেগেছিল তিতের দলের টুর্নামেন্টে প্রথম পরাজয়ের। শেষ মুহূর্তে ঘুরে দাঁড়িয়ে ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে দলটি।
  • ছবিতে ব্রাজিল-কলম্বিয়া ম্যাচ
    ম্যাচের শুরুতে পিছিয়ে পড়ার পর শেষ দিকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে কলম্বিয়ার বিপক্ষে জয় তুলে নিয়েছে ব্রাজিল। কোপা আমেরিকায় রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে ২-১ গোলে জিতেছে নেইমাররা। কলম্বিয়াকে এগিয়ে নেন লুইস দিয়াস। রবের্তো ফিরমিনো ও কাসেমিরোর গোলে জয় নিশ্চিত করে তিতের দল। ছবি: রয়টার্স
  • ব্রাজিল ম্যাচে রেফারিংয়ে ক্ষুব্ধ কলম্বিয়ার কুয়াদরাদো
    নেইমারের শট লাগল রেফারির গায়ে। খেলা বন্ধ করে ঠায় দাঁড়িয়ে গেলেন কলম্বিয়ার খেলোয়াড়রা। রেফারি নেস্তর পিতানা দিলেন খেলা চালিয়ে যাওয়ার ইঙ্গিত। এর ছয় সেকেন্ড পর কলম্বিয়ার জালে বল। পরে আরেক গোল হজম করে ব্রাজিলের কাছে হেরেছে তারা। হারের পর ম্যাচে সমতা ফেরানো গোলের সময়কার রেফারিং নিয়ে হতাশা জানালেন কলম্বিয়ার মিডফিল্ডার হুয়ান কুয়াদরাদো।