• ‘কুমানকে হয়তো আগেই বিদায় করা উচিত ছিল’
    লা লিগায় বার্সেলোনার সময়টা ভালো যাচ্ছে না। চ্যাম্পিয়ন্স লিগেও যাচ্ছেতাই অবস্থা। তোপের মুখে থাকা কোচ রোনাল্ড কুমানকে তাই আগলে রাখতে পারেননি এতদিন পাশে থাকা হুয়ান লাপোর্তাও। ডাচ কোচকে ছাঁটাই করার পর সংবাদ সম্মেলনে এসে বার্সেলোনা সভাপতি আত্মসমালোচনা করে বললেন, কুমানকে হয়তো আরও আগে বিদায় করা উচিত ছিল তার।
  • অবশেষে ছাঁটাই হলেন কুমান
    ধৈর্য্যের বাঁধ অবশেষে ভেঙে গেল বার্সেলোনা বোর্ডের। প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার আস্থার হাতও সরে গেল। বেশ কিছুদিন ধরেই সুতোর ওপর ঝুলতে থাকা চাকরি শেষ পর্যন্ত বাঁচাতে পারলেন না রোনাল্ড কুমান। তাকে অব্যাহতি দেওয়া হলো বার্সেলোনা কোচের দায়িত্ব থেকে।
  • সমর্থকদের ঘিরে ধরাকে ‘সামাজিক সমস্যা’ বললেন কুমান
    ক্লাসিকোয় হারের পর বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান কাম্প নউ ছাড়ার সময় ঘটে অপ্রীতিকর ঘটনা। ক্ষুব্ধ সমর্থকেরা ঘিরে ধরে কুমানের গাড়ি। দুয়োও দিতে থাকে কোচকে উদ্দেশ্য করে। ওই কাণ্ড নিয়ে ওঠা প্রশ্নে কৌশলী উত্তরই দিয়েছেন কুমান। বিষয়টাকে ব্যাখ্যা করেছেন ‘সামাজিক সমস্যা’ হিসেবে।
  • রিয়ালের গোলমুখে আমরা নিখুঁত ছিলাম না: কুমান
    প্রত্যয় ছিল ভরডরহীন খেলার। লক্ষ্য ছিল সুযোগগুলো কাজে লাগানোর। কিন্তু রোনাল্ড কুমানের চাওয়ার সঙ্গে পিকে-ফাতিদের খেলার মিল ছিল যৎসামান্য। রিয়াল মাদ্রিদের বিপক্ষে মৌসুমের প্রথম লড়াইয়ে হারের পর বার্সেলোনা কোচও বললেন, প্রতিপক্ষের গোলমুখে তার দল ছিল না যথেষ্ট কার্যকর।
  • রিয়ালকে হারাতে ভয়ডরহীন ফুটবল খেলতে হবে: কুমান
    করোনাভাইরাসের কারণে মাঠে দর্শক উপস্থিতি নিয়ে যে সীমাবদ্ধতা ছিল, তা উঠে যাচ্ছে। আসছে ক্লাসিকোয় তাই কাম্প নউ ঠাসা থাকবে সমর্থকে। বার্সেলোনাও টানা দুই জয়ে দারুণ আত্মবিশ্বাসী। রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে শিষ্যদের ভরডরহীন ফুটবল খেলতে বললেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান।
  • ‘বার্সেলোনা এত সুযোগ নষ্ট করতে পারে না’
    জেরার্দ পিকের ভলিই কেবল খুঁজে পেল জাল। আনসু ফাতির ওভারহেড কিক, ফিলিপে কৌতিনিয়োর শট সবই হলো লক্ষ্যভ্রষ্ট। সের্হিও আগুয়েরোও পারেননি নিজেকে মেলে ধরতে। দিনামো কিয়েভের বিপক্ষে নষ্ট হওয়া গোলের সুযোগগুলো স্বাভাবিকভাবে পোড়াচ্ছে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানকে।
  • নকআউট পর্বে উঠতে ম্যাচটি জিততেই হবে: বার্সা কোচ
    প্রথম দুই ম্যাচেই সঙ্গী হয়েছে বড় হার। শঙ্কা জেগেছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার। নকআউট পর্বে উঠতে দিনামো কিয়েভের বিপক্ষে তাই জয়ের বিকল্প দেখছেন না বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। আসছে ম্যাচে যে কোনো মূল্যে তিন পয়েন্ট পেতে চান তিনি।
  • আগুয়েরোর ফেরার সম্ভাবনা দেখালেন কুমান
    লিওনেল মেসিসহ গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়ের চলে যাওয়া এবং চোটের আঘাতে মৌসুমের শুরু থেকে খর্বশক্তির দল নিয়ে মাঠে নামতে হচ্ছে বার্সেলোনাকে। ম্যাচের ফলেও পড়েছে এর প্রভাব। অবশেষে ঘুরে দাঁড়ানোর রসদ যোগ হতে যাচ্ছে কাতালান ক্লাবটিতে। চোট কাটিয়ে আসছে ম্যাচ দিয়েই অভিষেক হতে পারে সের্হিও আগুয়েরোর।
  • বার্সেলোনায় বিদেশিরাই ‘বলির পাঠা’ হয়
    বার্সেলোনাকে দুই মেয়াদে কোচিং করিয়েছেন লুই ফন খাল; কিন্তু কোনোবারই বিদায়টা তার সুখকর হয়নি। ক্লাবটির ডাগআউটে রোনাল্ড কুমানও এখন কঠিন সময় পার করছেন। তাই স্বদেশির বর্তমান অবস্থা খুব ভালো করেই বুঝতে পারছেন নেদারল্যান্ডসের সাবেক মিডফিল্ডার ও বর্তমান কোচ ফন খাল।
  • রাতারাতি সমাধান দেখছেন না বার্সা কোচ
    সময় গড়াচ্ছে, বার্সেলোনার সঙ্কটও ক্রমে বাড়ছে। আলোর দেখা মিলছে না কোনোভাবে। রোনাল্ড কুমানের যদিও দাবি, এই আঁধার দূর করার পথ তার জানা আছে। তবে সেজন্য আরও সময় চাইলেন বার্সেলোনা কোচ।
  • কুমানই থাকছেন বার্সেলোনার কোচ: লাপোর্তা
    দলের একের পর এক বাজে পারফরম্যান্সে প্রচণ্ড চাপের মুখে থাকা রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে প্রতিনিয়ত। গুঞ্জন রয়েছে, তার জায়গায় নতুন কোচের সন্ধানে নেমে পড়েছে বার্সেলোনা। তবে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে কাতালান ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তা জানালেন, ডাচ কোচের ওপরই ভরসা রাখছেন তারা।
  • দলে ‘ভারসাম্যের ঘাটতি’ দেখছেন কুমান
    মাঠের পারফরম্যান্স যাচ্ছেতাই, ডাগআউটে রোনাল্ড কুমানের অবস্থান নড়বড়ে। এমন নাজুক পরিস্থিতির মধ্যে লা লিগায় আতলেতিকো মাদ্রিদের মুখোমুখি হতে যাচ্ছে বার্সেলোনা। কঠিন চ্যালেঞ্জের আগে দলের বর্তমান অবস্থা নিয়ে অকপটে কথা বললেন এই ডাচ কোচ।
  • আমার চোখ-কান খোলা: কুমান
    প্রতিদিনই বার্সেলোনার কোচ হিসেবে রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে আসছে নানা খবর। দলের হতশ্রী পারফরম্যান্সের কারণে প্রচণ্ড চাপের মুখে আছেন তিনি। জোর গুঞ্জন রয়েছে, যে কোনো সময় দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হতে পারে এই ডাচ কোচকে। ক্লাবের পক্ষ থেকে অবশ্য তাকে এসব ব্যাপারে কিছুই বলা হয়নি এখনও। তবে কুমান জানালেন, তাকে নিয়ে কী কী বলা হচ্ছে সে সম্পর্কে তিনি অবগত।
  • খেলোয়াড়রা আমার পাশে আছে: কুমান
    দুঃসময়ের চক্রে ঘুরপাক খাচ্ছে বার্সেলোনা। একের পর এক বাজে পারফরম্যান্সে দল হয়ে দাঁড়িয়েছে যেন গৌরবময় অতীতের কঙ্কাল। কোচ রোনাল্ড কুমানের ওপর চাপও বাড়ছে আরও। বার্সেলোনায় এই ডাচ কোচের শেষের ছবি দেখছেন অনেকেই। তিনি নিজে অবশ্য দাবি করছেন, দলের ফুটবলাররা তার পাশেই আছে।
  • ফাতিকে নিয়ে তাড়াহুড়া করতে নারাজ কুমান
    চোট কাটিয়ে দীর্ঘ দিন পর মাঠে ফেরা আনসু ফাতিকে নিয়ে কোনোরকম ঝুঁকি নিতে চান না রোনাল্ড কুমান। তরুণ এই ফরোয়ার্ডকে এখনই শুরুর একাদশে খেলাতে নারাজ বার্সেলোনা কোচ।
  • লাপোর্তার সঙ্গে মতবিরোধের খবর উড়িয়ে দিলেন কুমান
    মাঠে দলের পারফরম্যান্স পারছে না প্রত্যাশা মেটাতে। বাইরে শুনতে হচ্ছে সব বেয়াড়া প্রশ্ন। সব মিলিয়ে অস্বস্তিকর এক সময় কাটাচ্ছেন রোনাল্ড কুমান। শোনা যাচ্ছে ক্লাব প্রধান হুয়ান লাপোর্তার সঙ্গে তার মতবিরোধের খবর। সে সব উড়িয়ে দিয়ে দলকে কক্ষপথে ফেরানোর প্রতিশ্রুতি দিলেন এই ডাচ কোচ।  
  • টাচলাইনে দুই ম্যাচ নিষিদ্ধ কুমান
    মড়ার ওপর খাড়ার ঘা বুঝি একেই বলে। এমনিতেই মাঠের পারফরম্যান্সে ধুঁকছে বার্সেলোনা। এবার যোগ হলো কোচের নিষেধাজ্ঞা। লা লিগায় দলের পরের দুই ম্যাচে টাচলাইনে থাকতে পারবেন না কোচ রোনাল্ড কুমান।
  • একই সঙ্গে কুমানের প্রতি লাপোর্তার সমর্থন ও হুমকি
    মাঠে ও মাঠের বাইরে নানা ঘটনায় সাম্প্রতিক সময়ে বার্সেলোনার কোচ হিসেবে রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে প্রতিনিয়ত। গুঞ্জন আছে, ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তার সঙ্গেও সম্পর্ক ভালো যাচ্ছে না এই ডাচ কোচের। তবে দুঃসময়ে কোচের প্রতি সমর্থন জানিয়েছেন ক্লাব প্রধান। পাশাপাশি এটাও জানিয়ে দিয়েছেন, ক্লাবের ভালোর জন্য যে কোনো কঠিন সিদ্ধান্ত নিতে তারা পিছপা হবেন না।
  • ‘অদ্ভুত’ সংবাদ সম্মেলনে কুমান বললেন, ‘ধৈর্য ধরুন’
    ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসে দলের কোচ গণমাধ্যমের প্রশ্ন নেবেন এবং উত্তর দেবেন, এটিই চিরায়ত নিয়ম ও প্রথা। কিন্তু বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের বুধবারের সংবাদ সম্মেলনে ঘটল ব্যতিক্রম ঘটনা। শুধু একটি বিবৃতি পড়ে শুনিয়ে কোনো প্রশ্ন না নিয়েই চলে গেলেন এই ডাচ কোচ!
  • ‘তিকি-তাকা খেলার ফুটবলার নেই বার্সেলোনার’
    ক্রমেই যেন শক্তি হারাচ্ছে বার্সেলোনা। দল ছেড়ে যাচ্ছেন একের পর এক তারকা ফুটবলার। মিলছে না তাদের যোগ্য বিকল্প। খর্ব শক্তির স্কোয়াডেরও গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড় ভুগছেন চোটে। সব মিলিয়ে নিজস্ব ঘরানার ফুটবলটাও এখন আর খেলতে পারছে না কাতালান ক্লাবটি। বাধ্য হয়েই বার্সেলোনার বিজ্ঞাপন হয়ে ওঠা তিকি-তাকা ফুটবল থেকে সরে এসেছেন কোচ রোনাল্ড কুমান। ক্লাবটিরই সাবেক এই ফুটবলারের মতে, তার হাতে নেই এই ধরনের ফুটবল খেলার মতো খেলোয়াড়।
  • বার্সেলোনায় নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবছেন না কুমান
    বায়ার্ন মিউনিখের বিপক্ষে বাজে হারের পর আবার রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে। তবে তাতে কান দিচ্ছেন না বার্সেলোনা কোচ। তার কাছে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে দল।
  • রিকি পুসকে না খেলানোর ব্যাখ্যা বার্সা কোচের
    চোটের কারণে অভিজ্ঞ অনেকেই আছেন মাঠের বাইরে। একাদশ সাজাতে যুব দল থেকে ডাকতে হচ্ছে অনেককে। সেখানে রিকি পুস প্রতিটা ম্যাচে স্কোয়াডে থেকেও খেলার সুযোগ পাচ্ছেন না। কেন খেলানো হচ্ছে না তাকে? বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান বললেন, আরও উন্নতি করতে হবে তরুণ এই স্প্যানিশ মিডফিল্ডারকে।
  • হীনমন্যতায় ভোগা এক ‘নতুন বার্সেলোনা’
    কাম্প নউয়ে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৩-০ গোলের হার সামনে তুলে এনেছে বেশ কিছু বিষয়। কিছু প্রশ্নও। আরও একবার মাঠে বার্সেলোনার নাজেহাল দশায় যেন দলটির সত্যিকারের অবস্থান ফুটে উঠেছে। এই ফল যেন অনিবার্যই ছিল। মাঠে দলটির খেলোয়াড়দের প্রশ্নবিদ্ধ শরীরী ভাষাই দুর্ভাবনার যথেষ্ট কারণ। সেই সঙ্গে যোগ হয়েছে রোনাল্ড কুমান ও তার খেলোয়াড়দের মনোভাব। ইউরোপের বড় দলগুলোর কাছে নিজেদের মর্যাদা, দাপট খোয়ানোটা কিভাবে এবং কত সহজেই না মেনে নিচ্ছে তারা!
  • এটাই বাস্তবতা: বার্সা কোচ
    বায়ার্ন মিউনিখের বিপক্ষে আরও একবার দল বাজেভাবে হারায় খারাপ লাগা থাকলেও হতাশায় ভেঙে পড়ছেন না বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। কারণ পারিপার্শ্বিক  অনেক সমস্যার মধ্যে এগিয়ে চলা দলটিতে চোটও যেভাবে বড় থাবা বসিয়েছে, তাতে এমন ফল অস্বাভাবিক নয় বলেই মনে করেন এই ডাচ কোচ। সমর্থকদেরও তাই কঠিন বাস্তবতা অনুধাবণ করার পরামর্শ দিলেন তিনি।
  • বায়ার্নের বিপক্ষে প্রতিশোধের সুযোগ: বার্সা কোচ
    চ্যাম্পিয়ন্স লিগের ড্রয়ে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ একই গ্রুপে পড়ার পর থেকেই শুরু হয়েছে সেই ‘৮-২’ নিয়ে আলোচনা। দল দুটির মুখোমুখি লড়াইয়ের আগে বার্সেলোনার সংবাদ সম্মেলনেও উঠল সেই প্রসঙ্গ। দলটির কোচ রোনাল্ড কুমান জানালেন, এবারের ম্যাচটিকে বিব্রতকর সেই হারের বদলা নেওয়ার সুযোগ হিসেবে দেখছে তার দল।
  • মেসি-গ্রিজমানকে ছাড়াই ‘বড় আশা’ কুমানের
    হারাতে হয়েছে দলের সেরা তারকা লিওনেল মেসিকে। আরেক ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানকে ধারে পাঠানো হয়েছে অন্য ক্লাবে। শক্তিতে স্বভাবতই তাতে বেশ পিছিয়ে পড়েছে বার্সেলোনা। তবে কোচ রোনাল্ড কুমান আশাবাদী, স্কোয়াডে যারা আছে তাদের নিয়েই চলতি মৌসুমে ‘বড় কিছু’ অর্জন করতে পারবে তার দল।
  • বার্সেলোনায় অনেক বছর থাকতে চান কুমান
    চুক্তির মেয়াদ আছে আর এক বছর। ক্লাবের আর্থিক অবস্থাও নাজুক, দল শক্তি হারিয়েছে অনেক। তবে সব প্রতিকূলতা পেরিয়ে কোচ হিসেবে বার্সেলোনায় আরও অনেক বছর থাকতে চান রোনাল্ড কুমান।
  • কুমানের মতো এমন ‘অদ্ভুত কোচ’ দেখেননি পিয়ানিচ
    অনেক প্রত্যাশা নিয়ে স্বপ্নের ক্লাব বার্সেলোনায় যোগ দিয়েছিলেন মিরালেম পিয়ানিচ। কিন্তু কোনো আশাই পূরণ হয়নি কঠিন বাস্তবতায়। নিজেকে প্রমাণের সুযোগই পাননি তেমন। রোনাল্ড কুমানের দলে অধিকাংশ সময়ই থেকে গেছেন উপেক্ষিত। এক বছরের জন্য ঠিকানা বদলের পর মনের ক্ষোভ উগরে দিলেন রোমা ও ইউভেন্তুসের সাবেক এই মিডফিল্ডার।
  • মেসি না থাকলে প্রতিপক্ষ আরও সাহসী হয়ে ওঠে: কুমান
    ফুটবল মহাতারকা লিওনেল মেসির সঙ্গে বিচ্ছেদের পর বার্সেলোনার লা লিগার শুরুটা ছিল দারুণ। কিন্তু দ্বিতীয় ম্যাচেই কাতালান ক্লাবটি দেখেছে মুদ্রার উল্টো পিঠ। হোঁচট খেয়েছে বিলবাওয়ের মাঠে। কোচ রোনাল্ড কুমান মনে করছেন, মেসি না থাকায় প্রতিপক্ষরা এখন তাদের বিপক্ষে সাহসী ও আক্রমণাত্মক হয়ে খেলছে।
  • অর্থই সবকিছু নয়, মোরিবাকে কুমান
    পরের বছর ফ্রি ট্রান্সফারে বার্সেলোনা ছাড়তে প্রয়োজনে এক মৌসুম না খেলে স্ট্যান্ডে বসে থাকতেও আপত্তি নেই ইলাইশ মোরিবার। স্রেফ ১৮ বছর বয়সী এই ফুটবলারের কাছে খেলার চেয়ে অর্থের এতো বেশি গুরুত্ব পাওয়া মানতে পারছেন না রোনাল্ড কুমান। মোরিবাকে বার্সেলোনা কোচ মনে করিয়ে দিয়েছেন, অর্থই সব কিছু নয়।
  • বিশ্রাম পাচ্ছেন পেদ্রি, কৌতিনিয়োতে কুমানের আস্থা
    টানা খেলার মধ্যে থাকা পেদ্রিকে বিশ্রাম দিচ্ছে বার্সেলোনা। আন্তর্জাতিক বিরতির আগে লা লিগায় দলের সবশেষ ম্যাচ খেলবেন না তরুণ এই মিডফিল্ডার। আথলেতিক বিলবাও ম্যাচের পর থেকে তাকে দুই সপ্তাহের বিশ্রাম দেওয়ার কথা জানিয়েছেন কোচ রোনাল্ড কুমান।
  • অসাধারণ ম্যাচ খেলার তৃপ্তি কুমানের
    লিওনেল মেসি পরবর্তী যুগে বার্সেলোনার শুরুটা হয়েছে দারুণ। কাম্প নউয়ে সমর্থকদের উপস্থিতিতে দলীয় প্রচেষ্টায় প্রাণবন্ত ফুটবল উপহার দিয়েছেন মেমফিস ডিপাই-অঁতোয়ান গ্রিজমান-মার্টিন ব্রাথওয়েটরা। রোনাল্ড কুমান মনে করছেন, রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে সব দিক দিয়েই ভালো খেলেছে দল।
  • 'মেসিকে ছাড়াও শক্তিশালী বার্সা'
    শুরু হয়ে গেছে নতুন মৌসুম, বার্সেলোনা মাঠে নামবে রোববার। কিন্তু তাদের ঘিরে বারবার ঘুরে ফিরে আসছে লিওনেল মেসির চলে যাওয়ার খবর। কোচ রোনাল্ড কুমান তাই তাগাদা দিলেন মেসি-দুঃখ ভুলে সামনে তাকানোর।
  • মেসি-দুঃখ ভুলে ঘুরে দাঁড়ানোর আশায় কুমান
    যে কোনো পরিস্থিতিতে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে যার দিকে তাকিয়ে থাকত বার্সেলোনা, তিনি আর দলে নেই। তাকে ছাড়াই এখন থেকে সাফল্যের পথ খুঁজতে হবে। তাই বাস্তবতার কঠিন জমিনে পা রেখে লিওনেল মেসিকে হারানোর দুঃখ ভুলে ঘুরে দাঁড়াতে চান রোনাল্ড কুমান।  মেসি অধ্যায়ের সমাপ্তি টেনে কাম্প নউয়ে চান নতুন শুরু।
  • 'মেসিকে ছাড়াই বার্সাকে এগিয়ে যেতে হবে'
    নতুন মৌসুম শুরুর আগে ক্লাবের ইতিহাসের সেরা খেলোয়াড়কে হারানো অবশ্যই অনেক বড় ধাক্কা। তবে ভেঙে পড়লে তো আর চলবে না। ঘুরে দাঁড়িয়ে সফলতার পথে এগিয়ে যাওয়ার প্রত্যয় বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের কণ্ঠে।
  • ‘বার্সেলোনায় মেমফিস গুরুত্বপূর্ণ’
    বার্সেলোনায় মেমফিস ডিপাইয়ের প্রথম ম্যাচের পারফরম্যান্স মনে ধরেছে কোচ রোনাল্ড কুমানের। বললেন, তার দলের লক্ষ্য পূরণে ডাচ এই ফরোয়ার্ড গুরুত্বপূর্ণ।
  • ‘ডি-বক্সে আগুয়েরো ভয়ঙ্কর’
    দলে নতুন যোগ হওয়া সের্হিও আগুয়েরোর সামর্থ্যে আস্থার কোনো কমতি নেই বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের। তার দৃষ্টিতে, ডি-বক্সে আর্জেন্টাইন অভিজ্ঞ এই ফরোয়ার্ড প্রতিপক্ষের জন্য বিপজ্জনক।
  • ব্যালন ডি অরের লড়াইয়ে মেসি এগিয়ে: কুমান
    মাসখানেক আগেও এবারের ব্যালন ডি’অর লড়াইয়ে লিওনেল মেসির সম্ভাবনা খুব বেশি ছিল না। কোপা আমেরিকায় তার অসাধারণ সাফল্যে পাল্টে গেছে চিত্র; মাঠে দুর্দান্ত পারফরম্যান্সে আর্জেন্টিনাকে শিরোপা জেতানো এই তারকার হাতেই বর্ষসেরার পুরস্কারটি দেখতে শুরু করেছেন অনেকে। বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের মতেও যেমন, এ বছরের সেরা ফুটবলারের পুরস্কারটির সবচেয়ে বড় দাবিদার মেসিই।
  • মেসিকে ‘প্রাধান্য’, গ্রিজমান ‘অনিশ্চিত’
    লিওনেল মেসি, অঁতোয়ান গ্রিজমান ‍দুজনই রোনাল্ড কুমানের কাছে গুরুত্বপূর্ণ। কিন্তু ফরাসি ফরোয়ার্ডের ভবিষ্যতের প্রশ্নে সংশয়ে বার্সেলোনা কোচ। এ ব্যাপারে সিদ্ধান্তের ভার তিনি ছেড়ে দিয়েছেন ক্লাব কর্তৃপক্ষের ওপর।
  • পেদ্রি অলিম্পিক খেলুক, চান না কুমান
    বছর জুড়ে ফুটবলারদের ব্যস্ততার শেষ নেই। ঘরোয়া লিগ, চ্যাম্পিয়ন্স লিগ ছাড়াও আছে অনেক টুর্নামেন্ট। আছে জাতীয় দলের হয়ে খেলা। এবার দরজায় কড়া নাড়ছে টোকিও অলিম্পিক, সব মিলিয়ে ঠাসা সূচিতে খেলোয়াড়দের নাভিশ্বাস উঠে যাওয়ার অভিযোগ করেছেন অনেক কোচই। পেদ্রির স্পেনের হয়ে টোকিওর আসরে খেলার প্রসঙ্গ টেনে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানও জানালেন নিজের চাওয়া।
  • লা লিগা ও বার্সার মেসিকে প্রয়োজন: কুমান
    আসন্ন মৌসুমের প্রস্তুতি শুরু হয়ে গেছে কিন্তু এখনও নিজেদের ইতিহাসের সেরা খেলোয়াড় লিওনেল মেসির চুক্তির কাজ সারতে পারেনি বার্সেলোনা। এ নিয়ে উদ্বেগ থাকলেও ক্লাব প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার উপর আস্থা রাখছেন রোনাল্ড কুমান। তার মতে, লা লিগা ও বার্সেলোনার মেসিকে খুব প্রয়োজন। তাকে ধরে রাখতে সব কিছুই করবেন লাপোর্তা।
  • ডিপাইকে বার্সেলোনায় পাওয়াটা হবে দারুণ: কুমান
    কিছুদিন আগে নিজেই জানিয়েছেন বার্সেলোনায় যোগ দেওয়ার খুব কাছাকাছি আছেন। এবার কোচ রোনাল্ড কুমানও জানালেন নেদারল্যান্ডস ফরোয়ার্ড মেমফিস ডিপাইয়ের কাম্প নউয়ে যোগ দেওয়ার বিষয়টি। দুপক্ষের মধ্যে লিখিত চুক্তি না হলেও স্বদেশি খেলোয়াড়কে ২০২১-২২ মৌসুমে কাতালান ক্লাবটিতে দেখার ব্যাপারে আশাবাদী কুমান।
  • বার্সেলোনায় যোগ দেওয়ার খুব কাছে ডিপাই
    অনেক দিন ধরেই মেমফিস ডিপাইকে দলে টানার চেষ্টা চালিয়ে যাচ্ছে বার্সেলোনা। নেদারল্যান্ডসের এই ফরোয়ার্ড এবার নিজেই জানালেন, ক্লাতালান ক্লাবটিতে যোগ দেওয়ার খুব কাছে আছেন তিনি। মুখিয়ে আছেন রোনাল্ড কুমানের কোচিংয়ে খেলতে।
  • বার্সায় টিকে যাওয়ায় কুমানের ‘স্বস্তি’
    কঠিন কয়েকটি সপ্তাহ কাটানোর পর পেয়েছেন বার্সেলোনায় থেকে যাওয়ার সবুজ সংকেত। কাম্প নউয়ে ভবিষ্যৎ নিয়ে সব জল্পনার অবসান ঘটায় স্বস্তি বোধ করছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। এখন নতুন মৌসুমে পুরোপুরি মনোযোগ দিতে চান তিনি।
  • মেসিকে নিয়ে আশায় লাপোর্তা, ঝুলে রইল কুমানের ভাগ্য
    চুক্তির মেয়াদ শেষ হতে বাকি আর মাস খানেক। লিওনেল মেসি বার্সেলোনায় থেকে যাবেন, নাকি বেছে নেবেন নতুন ঠিকানা? এখনও মেলেনি জবাব। তবে আবারও আশার বাণী শোনালেন ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা। আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে আলোচনা ভালোভাবে এগোচ্ছে বলে জানালেন তিনি।
  • এই দল বার্সেলোনার মানের নয়: কুমান
    মৌসুমটা প্রত্যাশানুযায়ী কাটেনি বার্সেলোনার। লা লিগায় মাঝপথে দারুণ পারফরম্যান্সে ঘুরে দাঁড়ালেও তাদের শেষটা হয়েছে ভীষণ হতাশার। এতে ক্লাবটিতে কোচ রোনাল্ড কুমানের ভবিষ্যৎ পড়ে গেছে হুমকিতে। তবে, নিজের কোনো ভুল দেখছেন না তিনি। উল্টো দায় দিলেন খেলোয়াড়দের। এই ডাচ কোচের মতে, তার দল যথেষ্ট মানসম্পন্ন নয়।
  • বোর্ডের আচরণে বার্সা কোচের ক্ষোভ
    বার্সেলোনায় রোনাল্ড কুমানের ভবিষ্যৎ নিয়ে স্প্যানিশ সংবাদমাধ্যমে নানা খবর চাউর হচ্ছিল বেশ কিছুদিন ধরে। সবশেষ ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তাও ইঙ্গিত দেন, কাম্প নউয়ের দলটিতে আসতে যাচ্ছে বড় পরিবর্তন। বিষয়টি ভালোভাবে নেননি ডাচ কোচ। তাই রাখঢাক না রেখে তিনি ক্ষোভ উগড়ে দিলেন বোর্ডের প্রতি।
  • ‘মেসিকে ছাড়া খেলা অসম্ভব’
    প্রিয় কাম্প নউয়ে কি এটাই লিওনেল মেসির শেষ ম্যাচ? ম্যাচের আগে থেকেই উচ্চারিত হচ্ছিল প্রশ্নটা। সেল্তা ভিগোর বিপক্ষে বার্সেলোনার হারের পর তা উচ্চকিত আরও। সেই প্রশ্নের উত্তর জানা নেই রোনাল্ড কুমানেরও। তবে বার্সেলোনা কোচ ভালো করেই জানেন, মেসিকে ছাড়া খেলা অসম্ভব। 
  • গণমাধ্যমের আচরণে ক্ষুব্ধ বার্সা কোচ
    শেষ চার ম্যাচে সম্ভাব্য ১২ পয়েন্টের মধ্যে মাত্র ৫ পয়েন্ট পাওয়ায় শিরোপা লড়াই থেকে অনেকটাই দূরে সরে গেছে বার্সেলোনা। এতে স্প্যানিশ গণমাধ্যম কাম্প নউয়ের দলটিতে দেখতে শুরু করেছে রোনাল্ড কুমানের শেষ। তাদের আচরণে হতাশা জানিয়ে এই ডাচ কোচ মনে করিয়ে দিলেন, খণ্ডিত সময় ধরে নয়, একজনকে মূল্যায়ন করতে হয় সামগ্রিকভাবে।
  • ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠবে, টের পাচ্ছেন কুমান
    গোল মিলেছে, মেলেনি জয়। দারুণ সম্ভাবনা জাগিয়েও লেভান্তের মাঠে পয়েন্ট হারিয়ে লা লিগার শিরোপা লড়াইয়ে পিছিয়ে পড়েছে দল। বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান ভালোভাবেই অনুভব করছেন পরিস্থিতির উত্তাপ। নিজের ভবিষ্যৎ নিয়ে যে প্রশ্ন উঠবে, টের পাচ্ছেন তিনি।
  • ‘নার্ভাস’ কুমান দেখেননি রিয়াল-সেভিয়া ম্যাচ
    শিরোপা ভাগ্য নিজেদের হাতে নেই, তাই নজর রাখতে হবে প্রতিপক্ষের ওপরও। সেই কাজ করতে গিয়ে স্নায়ু চাপে ভুগছেন রোনাল্ড কুমান। রিয়াল মাদ্রিদ ও সেভিয়ার ম্যাচ দেখতে পেরেছেন কেবল মিনেট বিশেক, এরপরই পাল্টে দেন চ্যানেল। কারণ, ‘চাপ’ নিতে পারছিলেন না তিনি!
  • আর ভুল করতে চান না বার্সা কোচ
    সবশেষ তিন ম্যাচে জয় কেবল একটি, বাকি দুটিতে হারাতে হয়েছে পয়েন্ট। শিরোপা ভাগ্য ছুটে গেছে হাত থেকে। তবে আশা হারাচ্ছেন না বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। তার কণ্ঠে লা লিগায় শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয়। বললেন, বাকি তিন ম্যাচে আর কোনো ভুল করতে চান না তারা।
  • নিষেধাজ্ঞার পেছনে ‘অন্য কারণ’ দেখছেন বার্সা কোচ
    তাকে দেওয়া দুই ম্যাচের নিষেধাজ্ঞার কারণ বুঝতেই পারছেন না রোনাল্ড কুমান। এই শাস্তির পেছনে অন্য কোনো কারণ থাকতে পারে বলে মনে করছেন বার্সেলোনা কোচ।
  • ‘কাম্প নউয়ে ভিন্ন জার্সিতে সুয়ারেসকে দেখা হবে অদ্ভুত’ 
    যে দলের হয়ে অর্ধ যুগ মাঠ মাতিয়েছেন, এবার খেলতে হবে তাদের বিপক্ষে। বার্সেলোনা ছাড়ার পর প্রথমবারের মতো কাতালান দলটির মুখোমুখি হতে যাচ্ছেন লুইস সুয়ারেস। কাম্প নউয়ে ভিন্ন দলের জার্সিতে উরুগুয়ের এই ফরোয়ার্ডকে দেখা তার নিজের ও লিওনেল মেসিদের জন্য অন্যরকম হবে বলে মনে করেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান।
  • নিষিদ্ধই থাকছেন বার্সা কোচ
    আপিলে কোনো কাজ হলো না। লা লিগায় আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে খুব গুরুত্বপূর্ণ ম্যাচে বার্সেলোনার ডাগআউটে নিষিদ্ধই থাকছেন কোচ রোনাল্ড কুমান।
  • শেষ ৫ ম্যাচ জিতলেই শিরোপা বার্সার, বিশ্বাস কুমানের
    ঠাসা সূচিতে খেলোয়াড়দের ক্লান্তি আর চোটে বিপর্যস্ত প্রতিটি দল। শতভাগ জয়ের ধারা ধরে রাখার অবস্থায় নেই কেউই। আর তাই বার্সেলোনা কোচের বিশ্বাস, পয়েন্ট তালিকায় পিছিয়ে থাকলেও নিজেদের শেষ পাঁচ ম্যাচের সবকটি জিতলে চ্যাম্পিয়ন হবে তারাই।
  • লাল কার্ড পাওয়ার কারণ জানেন না কুমান
    শক্ত অবস্থানে থেকেও ঘরের মাঠে হেরেছে দল। সঙ্গে ‘অজানা’ কারণে তাকে দেওয়া হয়েছে লাল কার্ড। দুইয়ে মিলে হতাশার যেন শেষ নেই বার্সেলোনার কোচ রোনাল্ড কুমানের। ঠিক কী কারণে তাকে বহিষ্কৃত হতে হয়েছে, সেটাও জানেন না এই ডাচ।
  • রক্ষণের পাশাপাশি আক্রমণভাগকেও দুষলেন কুমান
    ম্যাচের শুরুর দিকে দলকে এগিয়ে নেওয়া লিওনেল মেসি মিনিট দশেক পর গোলরক্ষককে একা পেয়েও ব্যর্থ হন-গ্রানাদার বিপক্ষে এমন আরও কয়েকটি সুযোগ হাতছাড়া করে বার্সেলোনা। পরে অল্প সময়ের ব্যবধানে দুটি গোল খেয়ে হেরে যাওয়ায় ভীষণ হতাশ ও ক্ষুব্ধ দলটির কোচ রোনাল্ড কুমান। পরাজয়ের পেছনে দলের মনোযোগ হারানো ও রক্ষণের ভুলকে বড় কারণ হিসেবে দেখছেন তিনি।
  • মেসিরা জানে ‘কাজ বাকি আছে’
    লিগ টেবিলে শীর্ষে ওঠার হাতছানি; লা লিগার মুকুট পুনরুদ্ধারের সুযোগ; সবই এখন বার্সেলোনার সামনে। দলটির কোচ রোনাল্ড কুমান বেশ সতর্ক। সম্ভাব্য প্রাপ্তির উচ্ছ্বাসে ভেসে যাচ্ছেন না। জানালেন, তার শিষ্যরাও জানে যে এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে।
  • শিরোপার পথে ‘বড় লাফের’ তৃপ্তি কুমানের
    মৌসুমের এই পর্যায়ে লা লিগার শিরোপা লড়াইয়ে পা হড়কালেই বিপদ, শেষ হয়ে যেতে পারে আশা। আবার এক একটি জয় দলকে নিতে পারে লক্ষ্যের আরও কাছে। সবশেষ ভিয়ারিয়ালের বিপক্ষে জিতে যেমন শিরোপার পথে বার্সেলোনা বড় এক ধাপ এগিয়ে গেছে বলে বিশ্বাস দলটির কোচ রোনাল্ড কুমানের।
  • রাগ বেশিই দেখিয়ে ফেলেছি, কুমানের স্বীকারোক্তি
    হাতে থাকা ম্যাচ হঠাৎ ছুটে যেতে বসেছিল। প্রতিপক্ষের চাপে ক্ষণিকের জন্য হলেও জেগেছিল পয়েন্ট হারানোর শঙ্কা। এমন সময় রক্ষণ ফাঁকা করে অস্কার মিনগেসা আক্রমণে ওঠায় ভীষণ রেগে যান বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। কঠিন মুহূর্তে খেলোয়াড়ের এমন ভুল মানতে পারেননি তখন। মাঠেই ফুঁসতে দেখা যায় তাকে। পরে স্বীকার করলেন, রাগ একটু বেশিই দেখিয়ে ফেলেছিলেন।
  • ম্যাচে মনোযোগ ধরে রাখার তাগিদ কুমানের
    লিওনেল মেসির অসাধারণ নৈপুণ্যে গেতাফের বিপক্ষে দারুণ শুরুর পর দ্বিতীয়ার্ধে কিছুটা ছন্দপতন হয় বার্সেলোনার। ম্যাচ শেষে এ নিয়ে কাতালান দলটির কোচ রোনাল্ড কুমানের কণ্ঠে ছিল অসন্তোষ। সামনের পথচলায় দলকে দিলেন পুরো ম্যাচে মনোযোগ ধরে রাখার তাগিদ।
  • কুমানের কণ্ঠেও সুপার লিগ ভাঙনের আভাস
    প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে সরাসরি কোনো মন্তব্য করতে রাজি নন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। তবে আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতাটির আবির্ভাবের ঘোষণার তিন দিনের মধ্যেই যে দৃশ্যপটে অনেক পরিবর্তন এসেছে, তা লুকাননি তিনি।
  • ‘এই সাফল্য বার্সার প্রাপ্য’
    কঠিন সময়ে দলকে উজ্জীবিত করতে একটা শিরোপা খুব দরকার ছিল। কোপা দেল রেতে চ্যাম্পিয়ন হয়ে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের উচ্ছ্বাসটাও তাই যেন একটু বেশি। কাতালান দলটির ডাগআউটে দাঁড়িয়ে প্রথম শিরোপা জয়ের পর ডাচ কোচ বললেন, এই সাফল্য বার্সেলোনার প্রাপ্য।
  • ফাইনালের আগে ভবিষ্যতের প্রশ্নে বিরক্ত কুমান
    গেল সপ্তাহেও পরিস্থিতি ছিল ভিন্ন। লা লিগায় দারুণ ছন্দে এগিয়ে যাচ্ছিল দল। সপ্তাহ না ঘুরতেই কঠিন বাস্তবতার মুখোমুখি হতে হলো বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানকে। কোপা দেল রের ফাইনালের আগে নিজের ভবিষ্যৎ নিয়ে ওঠা প্রশ্নে কিছুটা বিরক্তও হলেন তিনি। তবে স্পষ্ট করে বললেন, নিজের ভবিষ্যৎ নিয়ে মোটেও তিনি চিন্তিত নন।
  • বার্সার শিরোপা খরা কাটবে এবার?
    শিরোপাশূন্য মৌসুমের পর এবারও ধুঁকছে বার্সেলোনা। শেষ ষোলোতেই শেষ চ্যাম্পিয়ন্স লিগ। লা লিগায় শিরোপাভাগ্য নেই নিজেদের হাতে। দুঃসময়ের মধ্য দিয়ে যাওয়া কাতালান ক্লাবটির সামনে হাতছানি দিচ্ছে একটি শিরোপা- কোপা দেল রে। যে টুর্নামেন্টে বার্সেলোনার চেয়ে বেশি জেতেনি কেউ। সেই প্রতিযোগিতার ফাইনাল এসেছে লিওনেল মেসিদের জন্য অনেক সমীকরণ মেলানো আর সমালোচনার জবাব দেওয়ার উপলক্ষ হয়ে।
  • বার্সা দুটি পেনাল্টি পেতে পারত, দাবি কোচের
    মৌসুমের দ্বিতীয় ক্লাসিকোতেও রিয়াল মাদ্রিদের বিপক্ষে হারের পর রেফারির উপর ক্ষোভ জানিয়েছেন রোনাল্ড কুমান। বার্সেলোনা কোচের দাবি, দুটি পেনাল্টি পেতে পারতেন তারা।
  • অহেতুক রিয়ালের সমালোচনা চলে, উপলব্ধি বার্সা কোচের
    মাঠে সময় বেশ ভালো কাটছে রিয়াল মাদ্রিদের। বড় দুই প্রতিযোগিতায় ভালোভাবেই টিকে আছে তারা। তারপরও মাঝেমধ্যে শুনতে হয় সমালোচনা। কদিন আগে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন দলটির কোচ জিনেদিন জিদান। এবার তাদের চিরপ্রতিদ্বন্দ্বী দল বার্সেলোনার কোচ রোনাল্ড কুমানও বললেন, অনেক সময় মাদ্রিদের দলটির অযথাই সমালোচনা করা হয়।
  • ক্লাসিকো জিতলেই শিরোপা নিশ্চিত হবে না: কুমান
    লিগ টেবিলের শীর্ষ তিন দলের মধ্যে পয়েন্টের ব্যবধান মাত্র ৩। আসছে ক্লাসিকোয় জয়ী দল উঠবে শীর্ষে। অনেকে ম্যাচটিকে দেখছেন লা লিগার শিরোপা নির্ধারক হিসেবে। তবে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের ভাবনা ভিন্ন। রিয়াল মাদ্রিদের বিপক্ষে তাদের লড়াইয়ের ফল বড় প্রভাব ফেলবে, তবে তার চেয়ে বেশি কিছু নয় বলেই বিশ্বাস এই ডাচ কোচের।
  • ‘বাকি সব ম্যাচ জিততে সক্ষম বার্সেলোনা’
    একের পর এক ব্যর্থতায় এক সময়ে নিরাশ হয়ে পড়েছিলেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। ছেড়ে দিয়েছিলেন লা লিগা জয়ের আশা। তবে তার দল যে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে, তাতে ফিকে হয়ে যাওয়া সেই স্বপ্ন এখন নতুন করে দেখতে শুরু করেছেন তিনি। টানা ১৯ ম্যাচের অজেয় পথচলার আত্মবিশ্বাসে লিগের শেষ ৯টি ম্যাচই জিততে দারুণ আত্মবিশ্বাসী তিনি।
  • মেসি-ডি ইয়ংয়ের নিষেধাজ্ঞা শঙ্কা নিয়ে ভাবছেন না কুমান
    রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে হলুদ কার্ড পেলে লা লিগায় পরের ম্যাচে ক্লাসিকোয় খেলতে পারবেন না লিওনেল মেসি ও ফ্রেংকি ডি ইয়ং। মৌসুমের শেষ ভাগে এসে এসবকে গুরুত্ব দেওয়ার মতো অবস্থায় নেই রোনাল্ড কুমান। রিয়াল মাদ্রিদ ম্যাচের আগে দলের গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড়কে আড়ালে রাখার ভাবনা মাথাতেই আনছেন না বার্সেলোনা কোচ।
  • এখন সবকিছু জয়ের আত্মবিশ্বাস পাচ্ছেন কুমান
    অনেক সুযোগ তৈরি করেও যথেষ্ঠ গোল না পাওয়ায় ছিল হতাশা। মৌসুমের শুরুর দিকের ব্যর্থতায় আত্মবিশ্বাসও তলানিতে ঠেকেছিল বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের। সময় বদলেছে। দল ফিরেছে ছন্দে। অজেয় পথচলায় সবশেষ রিয়াল সোসিয়েদাদের জালে লিওনেল মেসির পাশাপাশি তার সতীর্থরাও গোল উৎসবে মেতে ওঠায় নতুন করে স্বপ্ন দেখছেন কুমান। সম্ভব্য সবকিছু জয়ের জন্য ডাচ কোচ আগের চেয়ে এখন আরও বেশি আত্মবিশ্বাসী।
  • মেসি প্রমাণ করেছে, সেই সেরা: কুমান
    ক্লাবের হয়ে সর্বোচ্চ ম্যাচের রেকর্ড ছোঁয়ার দিনে আলো ছড়ানো লিওনেল মেসির প্রশংসায় ভাষা খুঁজে পাচ্ছেন না রোনাল্ড কুমান। বার্সেলোনা কোচের মতে, আর্জেন্টাইন তারকা প্রমাণ করেছে, সেই বিশ্বসেরা ফুটবলার।
  • শিরোপা নিষ্পত্তি শেষ দিনে: কুমান
    মাসখানেক আগেও লা লিগার শিরোপা লড়াইটা মনে হচ্ছিল যেন বড্ড একপেশে। সময়ের পরিক্রমায় পাল্টে গেছে চিত্র; কমে এসেছে পয়েন্ট তালিকার ওপরের দিকের দলগুলোর মধ্যে ব্যবধান। সামনের কঠিন বাস্তবতায় বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানের বিশ্বাস, শিরোপা নিষ্পত্তি গড়াবে শেষ দিনে।
  • ‘দলের ভবিষ্যৎ নিয়ে মেসির সন্দেহ থাকতে পারে না’
    দীর্ঘদিন ধরে ‘ভালো কোনো পরিকল্পনা’ না নেওয়ায় দলের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা জেগেছিল লিওনেল মেসির মনে। তাইতো, গত মৌসুম শেষে বার্সেলোনা ছাড়তে চেয়েছিলেন তিনি। সময় বদলেছে। রোনাল্ড কুমানের হাত ধরে শুরু হয়েছে দল পুনর্গঠন। সেই প্রক্রিয়ায় দল অনেকটা এগিয়েও গেছে, পেদ্রি-মিনগেসা-পুস-ফাতিদের ঝলমলে পারফরম্যান্সই এর প্রমাণ বলে মনে করেন নতুন কোচ।
  • তবুও খুশি কুমান
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার বেদনা আছে। আছে প্রচুর সুযোগ হাতছাড়া হওয়ার হতাশা। তারপরও পিএসজি ম্যাচ থেকে ইতিবাচক দিক খুঁজে নিচ্ছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। বিশেষ করে খেলোয়াড়দের মানসিকতায় সন্তুষ্ট এই ডাচ।
  • পিএসজি আমাদের ভয় পায় না: বার্সা কোচ
    চার বছর আগে পিএসজির স্বপ্ন গুঁড়িয়ে ঘুরে দাঁড়ানোর অসাধারণ এক গল্প লিখেছিল বার্সেলোনা। একই পর্বে একই আবহে আবার যখন মুখোমুখি দল দুটি, পিএসজি হয়তো প্রতিপক্ষকে নিয়ে কিছুটা ভয়ে থাকতে পারে। বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান অবশ্য তেমনটা মনে করেন না। তার ধারণা, সেরা প্রস্তুতি নিয়েই ঝাঁপিয়ে পড়বে ফরাসি চ্যাম্পিয়নরা।
  • অসম্ভব বলে কিছু নেই: কুমান
    চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে গড়তে হবে প্রত্যাবর্তনের নতুন ইতিহাস। প্রতিপক্ষ সেই পিএসজি, যাদের বিপক্ষে চার বছর আগে ঘুরে দাঁড়ানোর অবিশ্বাস্য এক গল্প লিখেছিল বার্সেলোনা। আরও একবার কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়েও আশা হারাচ্ছেন না দলটির কোচ রোনাল্ড কুমান। ফরাসি চ্যাম্পিয়নদের মাঠে ঘুরে দাঁড়াতে দল প্রস্তুত বলে জানালেন এই ডাচ কোচ।
  • আমৃত্যু গোলটি মনে থাকবে বার্সার ইলাইশের
    বার্সেলোনা মূল দলের হয়ে প্রথম গোল করে যেন আনন্দের সাগরে ভাসছেন ইলাইশ মোরিবা। লিওনেল মেসির দারুণ পাস পাওয়ার পর বলের জাল স্পর্শ করা পর্যন্ত ঘটনা স্বপ্নের মতো মনে হচ্ছে এই তরুণ মিডফিল্ডারের। আমৃত্যু এই গোলের স্মৃতি বুকে ধারণ করবেন বলে জানালেন তিনি।
  • বয়স নয়, সামর্থ্য দেখেন কুমান
    পুনর্গঠনের মধ্য দিয়ে যাওয়া বার্সেলোনা সুযোগ দিচ্ছে তরুণদের। পেদ্রি, অস্কার মিনগেসার মতো তরুণরা সেগুলো কাজেও লাগাচ্ছেন। সবশেষ ম্যাচে ওসাসুনার বিপক্ষে বদলি নেমে আলো ছড়িয়েছেন ইলাইশ মোরিবা। তার প্রসঙ্গ ধরেই বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান জানালেন, একজন খেলোয়াড়ের বয়স নিয়ে কখনও ভাবেন না তিনি, বড় করে দেখেন তার সামর্থ্যকে। 
  • বার্সা কোচ কুমানের চাওয়া রিয়ালের জয়!
    লিগ টেবিলের পরিস্থিতি এমন যে, চির প্রতিদ্বন্দ্বীদেরও জয় চাচ্ছে বার্সেলোনা। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে রিয়াল মাদ্রিদ জিতলে যে তাদেরও লাভ। মাদ্রিদ ডার্বির আগে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান জানালেন, পয়েন্টে এগিয়ে থাকা দলের হার চান তিনি।
  • দলের ‘হাল না ছাড়ার’ মানসিকতায় গর্বিত কুমান
    দুর্দান্ত খেলেও ছিটকে পড়ার শঙ্কায় পড়েছিল বার্সেলোনা। তবে মনোবল ধরে রেখে লড়ে যায় তারা। ঘুরে দাঁড়ায় খাদের কিনারা থেকে। সেভিয়ার বিপক্ষে রোমাঞ্চ ছড়ানো ম্যাচে কঠিন সমীকরণ মিলিয়ে কোপা দেল রের ফাইনালে ওঠার পর খেলোয়াড়দের ‘হাল না ছাড়ার’ মানসিকতার প্রশংসা করেন কাতালান ক্লাবটির কোচ রোনাল্ড কুমান।
  • বার্তোমেউয়ের ঘটনায় বার্সার ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে: কুমান
    বার্সেলোনার সাবেক সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউয়ের গ্রেপ্তার হওয়ার ঘটনায় কষ্ট পেয়েছেন দলটির কোচ রোনাল্ড কুমান। ডাচ এই কোচের দৃষ্টিতে বার্তোমেউ হলেন ‘অসাধারণ মানুষ।’ এই ঘটনায় ক্লাবের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে বলেও মনে করেন তিনি।
  • আবারও সেভিয়াকে হারিয়ে ফাইনালে উঠতে আত্মবিশ্বাসী বার্সা
    কোপা দেল রের সেমি-ফাইনালের প্রথম লেগে সেভিয়ার মাঠে হেরে যাওয়ায় ফাইনালের পথ কঠিন হয়ে পড়েছে বার্সেলোনার জন্য। তবে তারা ঘুরে দাঁড়ানোর আত্মবিশ্বাস পাচ্ছে দলটির বিপক্ষে লিগ ম্যাচে জিতে। সবশেষ এই জয়ের অনুপ্রেরণায় সেভিয়াকে আবারও হারিয়ে স্প্যানিশ কাপের ফাইনালে ওঠার স্বপ্ন দেখছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান।
  • ‘গ্রিজমানকে শাস্তি দেওয়া হয়নি’
    টানা ছয় ম্যাচে জালের দেখা না পাওয়া অঁতোয়ান গ্রিজমান সেভিয়ার বিপক্ষে একাদশে জায়গা পেলেন না। সুযোগ পেলেন না বদলি হিসেবেও! প্রত্যাশা পূরণে ব্যর্থ হওয়ায় তাহলে কী শাস্তি দেওয়া হলো ফরাসি ফরোয়ার্ডকে?-বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান সে ভাবনা উড়িয়ে দিলেন। বললেন, কৌশলের কারণেই বাইরে ছিলেন গ্রিজমান।
  • দলকে কক্ষপথে রাখতে মেসির ‘সাহায্য দরকার’
    মৌসুমে বাজে শুরুর পর বার্সেলোনা যতটুকু ঘুরে দাঁড়িয়েছে, তার সবটুকু কৃতিত্ব লিওনেল মেসির। বলতে গেলে দলকে প্রায় একাই টানছেন তিনি। মাঠে অধিনায়কের সাহায্যে বাকিদের এগিয়ে আসার তাগিদ দিলেন কোচ রোনাল্ড কুমান।
  • কেবল বার্সা নয়, চাপ সবার ওপরেই আছে: কুমান
    মৌসুমের শেষ ভাগের এই সময় সব দলের জন্যই গুরুত্বপূর্ণ। তবে সব প্রতিযোগিতায় অবস্থান নড়বড়ে হয়ে পড়ায় বার্সেলোনার ওপরে চাপটা যেন একটু বেশিই। দলটির কোচ রোনাল্ড কুমান অবশ্য মনে করেন-কেবল বার্সেলোনা নয়, চাপ রয়েছে সব দলের ওপরেই।
  • মেসির ‘অনুপ্রেরণায়’ দ্বিতীয়ার্ধে জেগে ওঠে বার্সা
    এলচের জমাট রক্ষণ আর নিজেদের ঝিমিয়ে পড়া ফুটবলে প্রথমার্ধে ধুঁকছিল দল। ঘুরে দাঁড়াতে বিরতিতে সতীর্থদের তাতিয়ে দেন লিওনেল মেসি। জোড়া গোল করে পথও দেখান তিনি। তাতেই দ্বিতীয়ার্ধে দেখা মেলে বার্সেলোনার চেনা রূপ। দারুণ জয়ের পর কোচ রোনাল্ড কুমান শোনালেন, দলকে জাগিয়ে তুলতে অধিনায়ক মেসির অনুপ্রেরণা জোগানোর কথা।
  • ‘ব্যবধান কম থাকলে ভয়ে থাকে বার্সা’
    ন্যূনতম ব্যবধানে এগিয়ে থাকলে ম্যাচের শেষ দিকে ভয়ের মধ্যে থাকে বার্সেলোনা- এমন দাবি স্বয়ং দলটির কোচ রোনাল্ড কুমানের। এমন পারিস্থিতিতে ম্যাচ শেষ করতে ফরোয়ার্ডদের আরও কার্যকর হওয়ার তাগিদ দিলেন তিনি।
  • লিগ শিরোপার আশা ছাড়ছেন না বার্সা কোচ
    শেষ দিকে আতলেতিকো মাদ্রিদ পয়েন্ট হারানোয় জমে উঠছে লা লিগা। তবে এরই মধ্যে কাদিসের বিপক্ষে পয়েন্ট হারিয়ে আবার বেশ খানিকটা পিছিয়ে গেছে বার্সেলোনা। তবে এখান থেকে ঘুরে দাঁড়িয়ে শিরোপা জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী দলটির কোচ রোনাল্ড কুমান।
  • পিএসজি হারের চেয়েও বেশি হতাশ কুমান
    আগের দিন পয়েন্ট তালিকার শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদ হেরে যাওয়ায় বার্সেলোনার সামনে সুযোগ ছিল ব্যবধান কমানোর। কিন্তু ঘরের মাঠে কাদিসের বিপক্ষে পয়েন্ট হারিয়ে তা হাতছাড়া হয়েছে। স্বাভাবিকভাবে খুবই হতাশ বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। এতটাই যে, আগের ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির বিপক্ষে হারের চেয়েও এই ড্র বেশি পোড়াচ্ছে তাকে।
  • সব শেষ হয়ে যায়নি, মেসিদের কুমান
    কঠিন সময় পেরিয়ে সবে ছন্দে ফেরার আভাস মিলছিল বার্সেলোনার খেলায়। এমন সময়ে কাম্প নউয়ে তাদের কঠিন বাস্তবতার কথা মনে করিয়ে দিয়েছে পিএসজি। ঘরের মাঠে বড় ব্যবধানে হারে সব কিছুর শেষ দেখছেন না রোনাল্ড কুমান। বার্সেলোনা কোচ লিওনেল মেসিদের দিয়েছেন, ভুল থেকে শিক্ষা নেওয়ার তাগিদ।
  • বার্সাকে কঠিন বাস্তবতা বুঝিয়েছে পিএসজি: কুমান
    শক্তির ঘাটতি আছে, বড় মঞ্চের জন্য প্রস্তুত নয় দল-সাম্প্রতিক সময়ে নিজেদের নিয়ে বারবার এমন কথা বলেছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। পিএসজির বিপক্ষে তাদের সেই দুরাবস্থাই ফুটে উঠেছে। কুমানও তাই একবাক্যে মেনে নিলেন, তাদের বর্তমান অবস্থা কি, সেটাই যেন দেখিয়ে দিল ফরাসি চ্যাম্পিয়নরা।
  • ‘এটা মেসি-এমবাপের লড়াই নয়’
    নেইমারের অনুপস্থিতিতে চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা-পিএসজি ম্যাচকে কেউ কেউ দেখছেন লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপের লড়াই হিসেবে। রোনাল্ড কুমান অবশ্য তেমনটা মনে করেন না। বিষয়টিকে এভাবে না দেখে তাদের খেলা সবাইকে উপভোগ করার পরামর্শ দিলেন বার্সেলোনা কোচ।
  • ‘মেসি দলে থাকলে সবকিছু সহজ হয়ে যায়’
    দেপোর্তিভো আলাভেসের জমাট রক্ষণে শুরুতে ভুগতে হলেও শেষ পর্যন্ত বার্সেলোনা যে বড় জয় পেয়েছে, তার মূল কৃতিত্ব লিওনেল মেসির। গোল করে ও করিয়ে পথ দেখানো অধিনায়কের পারফরম্যান্সে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন কোচ রোনাল্ড কুমান।
  • পিএসজিকে হারাতে আত্মবিশ্বাসী বার্সা কোচ
    এক মাসে পাল্টে গেছে কত কিছু। লিগ ওয়ানে এখনও নিজেদের খুঁজে ফিরছে পিএসজি। ফরাসি চ্যাম্পিয়নরা বদল করেছে কোচ। চোটের জন্য ছিটকে গেছেন নেইমার। অন্য দিকে ক্রমেই নিজেদের ফিরে পাচ্ছে বার্সেলোনা। আলো ছড়াচ্ছেন লিওনেল মেসি। তাই এখন চ্যাম্পিয়ন্স লিগে পিএসজিকে হারাতে আত্মবিশ্বাসী রোনাল্ড কুমান।
  • হতাশার মাঝে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় কুমানের
    কোপা দেল রে সেমি-ফাইনালের প্রথম লেগে হারের হতাশা তো আছেই। তবে ‘ভালো খেলেও’ এভাবে হারতে হওয়ায় বার্সেলোনা কোচের খারাপ লাগা যেন আরও বেশি। সেভিয়ার বিপক্ষে এই ম্যাচের ফল নিয়ে হতাশা থাকলেও ফিরতি লেগে ঘুরে দাঁড়াতে প্রত্যয়ী রোনাল্ড কুমান।
  • মেসিকে নিয়ে কথা বলুক পিএসজি: কুমান
    লিওনেল মেসিকে যে খুব করে দলে পেতে চায় পিএসজি-বিষয়টি এখন পরিষ্কার। তবে এ বিষয়ে তাদের আগাম কথাবার্তায় বেশ বিরক্ত রোনাল্ড কুমান। কদিন আগে ক্ষোভও প্রকাশ করেন তিনি। তাতে কোনো কাজ না হওয়ায় যেন হাল ছেড়ে দিয়েছেন বার্সেলোনা কোচ। বললেন, মেসিকে নিয়ে পিএসজি চাইলে বলুক কথা।
  • মেসি-ডি ইয়ংদের বিশ্রামের কারণ জানালেন কোচ
    রিয়াল বেতিসের বিপক্ষে লিওনেল মেসিসহ তিন জন মূল খেলোয়াড়কে বিশ্রামে রাখার কারণ জানালেন রোনাল্ড কুমান। কোপা দেল রের সেমি-ফাইনালে সেভিয়ার বিপক্ষে ম্যাচের কথা ভেবেই এই সিদ্ধান্ত বলে জানান বার্সেলোনা কোচ।
  • মেসিকে নিয়ে দি মারিয়ার মন্তব্যে ক্ষুব্ধ বার্সা কোচ
    লিওনেল মেসির পিএসজিতে যাওয়ার সম্ভাবনা নিয়ে প্রায়ই কথা বলছেন ক্লাবটির কেউ না কেউ। সবশেষ এ নিয়ে আনহেল দি মারিয়ার মন্তব্যের সূত্র ধরে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান ক্ষোভ প্রকাশ করে বলেছেন, প্যারিসের দলটির আচরণে সম্মানের ঘাটতি দেখছেন তিনি।