• নিজেদের খুঁজে পাইনি: কাবরেরা
    ইন্দোনেশিয়া, বাহরাইন ও তুর্কমেনিস্তানের বিপক্ষে উদ্দীপ্ত পারফরম্যান্স মালয়েশিয়া ম্যাচে টেনে নিতে পারেননি জামাল ভূঁইয়া-সাজ্জাদ হোসেনরা। তাতে বড় হারের বিষাদ সঙ্গী হয়েছে বাংলাদেশের। কোচ হাভিয়ের কাবরেরাও ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় দিলেন অকপট স্বীকারোক্তি-ম্যাচের কোনো মুহূর্তেই নিজেদের খুঁজে পাইনি তার দল।
  • মালয়েশিয়ার উপরই চাপ দেখছেন বাংলাদেশ কোচ
    ভালো খেলার তৃপ্তি আছে, কিন্তু এশিয়ান কাপের বাছাইয়ে এখনও পয়েন্ট না পাওয়ার আক্ষেপও কম নয় বাংলাদেশের। এবার প্রতিপক্ষ স্বাগতিক মালয়েশিয়া। প্রত্যাশা পূরণের পথটা তাই আরও কঠিন। তবে বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা আশাবাদী। এই স্প্যানিশ কোচের মনে হচ্ছে, তার দল নির্ভার, চাপ বরং মালয়েশিয়ার উপরই!
  • নষ্ট হওয়া গোলের সুযোগগুলো পোড়াচ্ছে কাবরেরাকে
    পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ওঠা, ম্যাচজুড়ে দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফুটবল খেলার তৃপ্তি আছে হাভিয়ের কাবরেরার। কিন্তু নষ্ট হওয়া সুযোগগুলো পোড়াচ্ছে বাংলাদেশ কোচকে। ওই সুযোগগুলো ভেস্তে না গেলে যে, তুর্কমেনিস্তানের বিপক্ষে ম্যাচে লাল-সবুজ জার্সিধারীদের গল্পটা হতে পারত ভিন্ন।
  • ‘প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ’ পারফরম্যান্সের তৃপ্তি বাংলাদেশ কোচের
    রক্ষণভাগের নিয়মিত সেনানি তপু বর্মন, কাজী তারিক রায়হান ছিলেন না চোটের কারণে। তবে টুটুল হোসেন বাদশা, ইয়াসিন আরাফাত, বিশ্বনাথ ঘোষরা বাহরাইনের আক্রমণ সামলাছেন বেশ। শক্তিশালী প্রতিপক্ষের কাছে হারের হতাশা থাকলেও বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা তাই রক্ষণের প্রশংসা করলে সবচেয়ে বেশি।
  • বাহরাইনের কাছে হেরে বাছাই শুরু বাংলাদেশের
    রক্ষণ আগলে রাখার ছক বেশিক্ষণ টিকল না। সেট-পিস নিয়ে যে ভীতি ছিল, তা থেকেই প্রথম গোল হজম করল বাংলাদেশ। গোলরক্ষক আনিসুর রহমান জিকোর দারুণ কিছু সেভ সত্ত্বেও শক্তিশালী বাহরাইনের বিপক্ষে অনুমিতভাবেই হারল হাভিয়ের কাবরেরার দল।
  • বাহরাইনকে চমকে দিতে চায় বাংলাদেশ
    বাহরাইন শক্তিশালী, ফিফা র‌্যাঙ্কিংয়েও বাংলাদেশের চেয়ে যোজন যোজন এগিয়ে। দুই দলের মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যানও পক্ষে নেই লাল-সবুজদের। তথ্যগুলো খুব ভালোভাবে জানেন জামাল ভূঁইয়া। মানেনও। কিন্তু তাতে বাংলাদেশ অধিনায়কের আত্মবিশ্বাসে চিড় ধরছে না একটুও। বরাবরের মতোই সোজাসাপ্টা বলে দিলেন, কমতি আছে সব দলেরই। বাহরাইনের দুর্বল জায়গায় আঘাত করে তাদের চমকে দেওয়ার আশাবাদও জানালেন প্রত্যয়ী কণ্ঠে।
  • মালয়েশিয়ায় মাঠের প্রস্তুতি শুরু বাংলাদেশের
    এশিয়ান কাপের বাছাই খেলতে মালয়েশিয়ায় পৌঁছার পর মাঠের অনুশীলন শুরু করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ইন্দোনেশিয়ার বিপক্ষে সবশেষ ম্যাচে খেলা অনেকেই অবশ্য রিকোভারির মধ্যে ছিলেন। তবে বাকিরা ঘাম ঝরিয়েছেন পুরোদমে।
  • এশিয়ান কাপের বাছাই খেলতে মালয়েশিয়া পৌঁছেছে বাংলাদেশ
    ইন্দোনেশিয়ার প্রীতি ম্যাচে মিলেছে ড্রয়ের স্বস্তি। এখন অপেক্ষা এশিয়ান কাপের বাছাইয়ের চ্যালেঞ্জের। বাছাইয়ে অংশ নিতে ইন্দোনেশিয়া থেকে বৃহস্পতিবার মালয়েশিয়া পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • জিকোর দৃঢ়তায় ইন্দোনেশিয়াকে রুখে দিল বাংলাদেশ
    বড় ম্যাচে গোলরক্ষকদের নিতে হবে বাড়তি দায়িত্ব-কোচের এমন বার্তায় জেগে উঠলেন আনিসুর রহমান জিকো। দারুণ নৈপুণ্যে আগলে রাখলেন গোলপোস্ট, ঠেকিয়ে দিলেন প্রতিপক্ষের একের পর এক সব প্রচেষ্টা। ইন্দোনেশিয়াকে তাদেরই মাঠে রুখে দিল বাংলাদেশ। 
  • ইন্দোনেশিয়া ম্যাচে কিছু ‘প্রমাণের’ প্রত্যাশা কাববেরার
    এশিয়ান কাপের বাছাই মূল লক্ষ্য হলেও ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচটি পাচ্ছে বাড়তি গুরুত্ব। মূল মিশনে নামার আগে এ ম্যাচ দিয়ে হাভিয়ের কাবরেরা দেখে নিতে চাইছেন দলের শক্তি, দুর্বলতা। ঢাকা ও বাংদুংয়ের প্রস্তুতিতে জামাল-জিকোদের যে কৌশল শেখালেন, তারা তা কতটা রপ্ত করতে পেরেছে, মাঠের খেলায় তার প্রমাণও দেখতে চাইছেন জাতীয় ফুটবল দলের কোচ।
  • ইন্দোনেশিয়ায় প্রথম সেশনে রক্ষণে মনোযোগী কাবরেরা
    ইন্দোনেশিয়া পৌঁছে প্রথম অনুশীলন করল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। লম্বা ভ্রমণের কারণে প্রস্তুতিতে জামাল-জিকোদের খুব বেশি চাপ দেননি হাভিয়ের কাবরেরা। রক্ষণ সামলানো, সেট-পিস নিয়ে ঘণ্টাখানেক অনুশীলন করেছে দল।
  • ইন্দোনেশিয়া পৌঁছেছে দল, শনিবার থেকে অনুশীলন
    এশিয়ান কাপের বাছাইয়ের আগে প্রীতি ম্যাচ খেলতে ইন্দোনেশিয়া পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগামী শনিবার থেকে জামাল ভূঁইয়া-আনিসুর রহমান জিকোদের অনুশীলন শুরু হবে।
  • কাবরেরার প্রতিশ্রুতিতে ‘ফ্যান্টাস্টিক’ কিছু নেই
    হাভিয়ের কাবরেরার চোখে প্রস্তুতি দুর্দান্ত। ট্রেনিং সেশনগুলোর অভিজ্ঞতাও ঠিক তাই। কিন্তু এশিয়ান কাপের বাছাইয়ে চমকপ্রদ ফল এনে দেওয়ার প্রতিশ্রুতি নেই জাতীয় ফুটবল দলের কোচের কণ্ঠে। বরং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফুটবল খেলার সেই চেনা সুরেই কথা বললেন তিনি।
  • সালাউদ্দিনের ‘সিম্পল চাওয়া’
    সবশেষ ১৯৮০ সালে এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে খেলেছিল বাংলাদেশ। এরপর কেবল সময়ের ডানায় চেপে বছর আর আসর গড়িয়েছে, বাছাইয়ের বৈতরণী পেরুতে পারেনি দল। এবারও পারবে কিনা, সে প্রশ্নের উত্তর মিলবে কিছুদিন পর। তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন জানিয়ে রাখলেন নিজের চাওয়া। জামাল ভূইয়া-আনিসুর রহমান জিকোদের কাছে শতভাগ নিবেদন ও পারফরম্যান্সের প্রত্যাশা তার।
  • চোটে ক্যাম্পে যোগ দেননি গোলরক্ষক শহীদুল
    কিছুদিন ধরে তলপেটে ব্যথা অনুভব করছিলেন। প্রিমিয়ার লিগে গত কয়েক ম্যাচে ব্যথা বাড়তে থাকে আরও। শহীদুল আলম সোহেল তাই শরণাপন্ন হয়েছিলেন ডাক্তারের। রিপোর্ট ভালো আসেনি; তলপেটে আছে পুরান চোট। তাই জাতীয় দলের ক্যাম্পে আপাতত যোগ দেওয়া হচ্ছে না আবাহনীর এই গোলরক্ষকের।
  • কাবরেরার ভাবনায় এশিয়ান কাপের বাছাই
    হাভিয়ের কাবরেরা ‘প্রথম চ্যালেঞ্জে’ পাননি প্রত্যাশিত সাফল্য। মালদ্বীপের বিপক্ষে হেরে শুরুর পর মঙ্গোলিয়ার বিপক্ষে ড্র করে তার দল। এই দুই ম্যাচে শিষ্যদের পারফরম্যান্স আতশী কাঁচের নিচে ফেলে পর্যালোচনা করতে বসেছেন কোচ। এশিয়ান কাপের বাছাইয়ের ছকও কষতে শুরু করেছেন তিনি।
  • গোলের হাহাকার সত্ত্বেও উন্নতির ছাপ দেখছেন কাবরেরা
    দ্বিতীয় মিনিটেই গোলমুখে ঠিক পজিশনে না থাকায় সুযোগ হারিয়েছেন সুমন রেজা। ৪১তম মিনিটে এই ফরোয়ার্ডের শট প্রতিহত হয় ক্রসবারে। বদলি ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবনও পাননি জালের দেখা। তাতে ম্যাচ জুড়ে আধিপত্য করেও জয়ের আনন্দে ভাসতে পারেনি বাংলাদেশ। তবে কোচ হাভিয়ের কাবরেরা ফরোয়ার্ডদের প্রচেষ্টা ও নিবেদনে খুশি। দলের পারফরম্যান্সেও দেখছেন উন্নতির ছাপ।
  • ড্রই হলো বাংলাদেশ-মঙ্গোলিয়া ম্যাচ
    ম্যাচের চিত্রনাট্যে আধিপত্য বাংলাদেশের। সুযোগ নষ্টের দিক থেকেও এগিয়ে স্বাগতিকরা! ঘরের মাঠেও ব্যর্থতার বিষাদ সঙ্গী হলো ফরোয়ার্ডদের। এছাড়া পোস্টও দাঁড়াল পথ আগলে। শেষ পর্যন্ত ড্রই হলো বাংলাদেশ-মঙ্গোলিয়া ম্যাচ।
  • মঙ্গোলিয়ার চোখ দাম্মামে, বাংলাদেশের সিলেটেই
    অদ্ভূত এক কথা সংবাদ সম্মেলনে বলে বসলেন মঙ্গোলিয়া কোচ ইচিরো ওতসুকা। তার দলের সবার নামই নাকি জানেন না তিনি! কিন্তু জানেন ২১ বছর আগে দাম্মামের সেই ‘ঐতিহাসিক’ ড্রয়ের কথা। ঘুরে-ফিরে সেই ম্যাচের কথা বললেন দলটির কোচ ও অধিনায়ক। বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা অবশ্য চোখ কপালে তুলে দেওয়ার মতো কিছু বলেননি। সুদূর অতীতের ইতিহাসও ঘাটলেন না। তার দৃষ্টি আবদ্ধ সিলেটে। যে আঙিনায় ফুটবলের রঙ-তুলির আচঁড়ে তিনি আঁকতে চান বাংলাদেশ কোচ হিসেবে প্রথম জয়ের ছবি।
  • কৌশল বদলের ইঙ্গিত কাবরেরার
    মালদ্বীপ, মঙ্গোলিয়া-দুই দলের মাঝে আছে শক্তির পার্থক্য। দল দুটির খেলার ধরনও আলাদা। হাভিয়ের কাবরেরার চোখে মালদ্বীপ খেলে বিল্ড-আপ ফুটবল, মঙ্গোলিয়া ‘ডিরেক্ট ফুটবল’ খেলতে পারদর্শী। অর্থাৎ দ্রুত আক্রমণে ওঠার কৌশল তাদের। আসছে ম্যাচে তাই কৌশল বদলের ইঙ্গিত দিলেন বাংলাদেশ কোচ।
  • কলম্বোর পুনরাবৃত্তি মালেতে চায় বাংলাদেশ
    মাত্র চার দিনের প্রস্তুতি, কিন্তু প্রত্যাশা আকাশচুম্বি। মালদ্বীপকে তাদের মাঠে হারাতে না পারার বৃত্ত এবার ভাঙতে মরিয়া বাংলাদেশ জাতীয় ফুটবল দল। চাওয়া পূরণের অনুপ্রেরণা দল নিচ্ছে কলম্বোর ম্যাচ থেকে। গত নভেম্বরে সবশেষ দেখায় শ্রীলঙ্কার প্রাইম মিনিস্টার মহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টে মালদ্বীপকে হারিয়েছিল তারা।
  • লড়াকু ফুটবল খেলার বার্তা দিলেন কাবরেরা
    আন্তর্জাতিক ফুটবলে এই প্রথম দাঁড়াবেন ডাগআউটে। স্বাভাবিকভাবে স্নায়ুর চাপ অনুভব করছেন হাভিয়ের কাবরেরা। অকপটে তা স্বীকারও করলেন তিনি। একই সঙ্গে মালদ্বীপে লড়াকু ফুটবল খেলার বার্তা দিলেন বাংলাদেশ জাতীয় দলের এই স্প্যানিশ কোচ।
  • প্রথম দিনের প্রস্তুতিতে খুশি কাবরেরা
    প্রিমিয়ার লিগের নবম রাউন্ডের খেলা শেষ হয়েছে শুক্রবার। পরিকল্পনা অনুযায়ী শনিবার দল নিয়ে অনুশীলনে নেমেছেন হাভিয়ের কাবরেরা। প্রথম দিনের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ। নতুন শিষ্যদেরকে নিজের পরিকল্পনা, প্রত্যাশা বুঝাতে পারছেন বলেই মনে হচ্ছে তার।
  • শিষ্যদের যেমন দেখলেন বাংলাদেশ কোচ
    হাভিয়ের কাবরেরা অবশ্য কারও নাম প্রকাশ করেননি। তবে মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে ম্যাচের আগে শিষ্যদের সম্পর্কে মোটামুটি একটা ধারণা পেয়ে গেছেন জাতীয় ফুটবল দলের নতুন কোচ। কারও টেকনিক ভালো, আবার কেউ বল বন্টনে ভালো বলে মনে হচ্ছে তার।
  • আরও ভালো মাঠে লিগের খেলা চান কাবরেরা
    এরই মধ্যে বেশ কয়েকটি ক্লাব পরিদর্শন করেছেন হাভিয়ের কাবরেরা। জাতীয় দলের কোচ এখন ঘুরছেন প্রিমিয়ার লিগের ভেন্যুতে। নতুন শিষ্যদের খেলা দেখছেন খুঁটিয়ে খুঁটিয়ে। পরখ করছেন লিগের মাঠগুলোর অবস্থাও। সেই দেখা থেকেই এই স্প্যানিশ কোচ বললেন, লিগের ভেন্যু হওয়া উচিত আরও ভালো মানের।
  • ফর্টিজে ক্যাম্প করার ভাবনা কাবরেরার
    বিভিন্ন ক্লাব ও একাডেমি পরিদর্শনের ধারাবাহিকতায় এবার ফর্টিজ একাডেমিতে গেলেন হাভিয়ের কাবরেরা। সেখানকার পরিবেশ এবং আনুসাঙ্গিক সুযোগ-সুবিধা দেখে খুশি জাতীয় দলের নতুন কোচ। মার্চের ফিফা উইন্ডোতে ম্যাচ খেলার আগে সম্ভব হলে ফর্টিজে জাতীয় দলের ক্যাম্প হতে পারে বলেও মনে করেন এই স্প্যানিশ কোচ।
  • নতুন কোচের প্রত্যাশা ও লক্ষ্য বোঝার চেষ্টা করছি: জামাল
    জাতীয় দলের নতুন কোচ হাভিয়ের কাবরেরার সঙ্গে দেখা হলো। দুজনে নানা বিষয় নিয়ে আলাপ সারলেন। পরে অধিনায়ক জামাল ভূইয়া জানালেন, জাতীয় দল নিয়ে নতুন কোচের পরিকল্পনা, প্রত্যাশা, লক্ষ্য বোঝার চেষ্টা করছেন তিনি। নতুন কোচের সঙ্গে মানিয়ে নিতে সমস্যা হবে না বলেও আশ্বস্ত করলেন অধিনায়ক।
  • জাতীয় দলে জামালের আরও গুরুত্বপূর্ণ ভূমিকা চান কাবরেরা
    সব দলেই অধিনায়কের ভূমিকা গুরুত্বপূর্ণ। মাঠে নেতৃত্ব দেওয়া তো বটেই, দলের বাকিদের সঙ্গে কোচ, কোচিং স্টাফদের সেতু বন্ধনের কাজটি মূলত করতে হয় অধিনায়ককে। এ কারণেই জাতীয় দলের নতুন কোচ হাভিয়ের কাবরেরা সাইফ স্পোর্টিং ক্লাব পরিদর্শনে গিয়ে দেখা করেছেন জাতীয় দলের অধিনায়ক জামাল ভূইয়ার সঙ্গে। জাতীয় দলের পারফরম্যান্সের উন্নতিতে অধিনায়কের আরও বেশি সম্পৃক্ততা ও ভূমিকা চেয়েছেন কোচ।
  • আবাহনী ঘুরে দেখে মুগ্ধ কাবরেরা
    ক্লাবেই অধিকাংশ সময় থাকেন ফুটবলাররা। তাদের অনুশীলন থেকে শুরু করে সার্বিক বিষয় দেখভাল করে ক্লাবগুলোই। জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরা তাই শুরু থেকে বলে আসছেন, ক্লাবগুলো পরিদর্শনে যাবেন তিনি। প্রথমে গেলেন আবাহনী লিমিটেডে। ঘরোয়া ফুটবলের ঐতিহ্যবাহী ক্লাবটির ব্যবস্থাপনা দেখে মুগ্ধ এই স্প্যানিশ কোচ।
  • ক্লাবগুলোয় নিয়মিত ‘পরিদর্শনে যাবেন’ কোচ
    জানুয়ারিতে বাংলাদেশ দলের দুটি ম্যাচ খেলার কথা থাকলেও তা ভেস্তে গেছে আগেই। বাংলাদেশ ফুটবল ফেডারেশন এখন তাকিয়ে মার্চের ফিফা উইন্ডোর দিকে। মাঝের সময়ে জাতীয় দলের নতুন কোচ হাভিয়ের কাবরেরাকে ব্যস্ত রাখার উদ্যোগ নিয়েছে বাফুফে। বিভিন্ন ক্লাবে গিয়ে তিনি দেখবেন খুটিনাটি সবকিছু।
  • ‘বিউটিফুল চ্যালেঞ্জ’ নিচ্ছেন নতুন কোচ কাবরেরা
    প্রথমবারের মতো জাতীয় দলের দায়িত্ব পেয়ে দারুণ অনুভূতি হচ্ছে হাভিয়ের কাবরেরার। এই চ্যালেঞ্জ জয়ে নিজের ভাবনা প্রথম সংবাদ সম্মেলনে তুলে ধরলেন এই স্প্যানিশ কোচ। জানালেন, সদ্য শেষ হওয়া স্বাধীনতা কাপ, ফেডারেশন কাপ ও সাফ চ্যাম্পিয়নশিপ দেখেছেন। উপমহাদেশে কাজ করার অতীত অভিজ্ঞতার প্রসঙ্গ তুলে বললেন, বাংলাদেশ দলকে ‘লড়াকু দল’ হিসেবে তৈরি করতে চান তিনি।
  • কোচকে বলেছি জয় প্রয়োজন: সালাউদ্দিন
    সবশেষ ১৬ ম্যাচে জয় মাত্র তিনটি। বাংলাদেশ জাতীয় দলের কালেভদ্রে পাওয়া গুটি কয়েক জয়ে সন্তুষ্ট নন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন। নতুন কোচ হাভিয়ের কাবরেরার সঙ্গে আলাপচারিতায় তাই আরও জয়ের প্রয়োজনটা বুঝিয়ে দিয়েছেন সাবেক এই তারকা ফুটবলার।
  • ঢাকায় জাতীয় দলের কোচ কাবরেরা
    ফুটবলারদের সবাই টিকা না নেওয়ায় ইন্দোনেশিয়া সফরে যাওয়া হচ্ছে না বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। তবে কাজ শুরু করতে ঠিকই সময়মতো ঢাকায় পৌঁছেছেন নতুন কোচ হাভিয়ের কাবরেরা।
  • জাতীয় ফুটবল দলের কোচ কাবরেরা
    হঠাৎ করেই গুঞ্জন উঠেছিল, হাভিয়ের কাবরেরা হচ্ছেন বাংলাদেশ জাতীয় দলের কোচ। সেটাই সত্যি হয়েছে। বার্সেলোনার ভার্জিনিয়ার একাডেমিতে কাজ করা এই স্প্যানিয়ার্ডের হাতেই জাতীয় দলের দায়িত্ব তুলে দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।