• কোপা আমেরিকায় খেলবে না কাতার, অস্ট্রেলিয়া
    মহামারীকালে সব সূচি এলোমেলো হয়ে যাওয়ায় কোপা আমেরিকা থেকে নাম সরিয়ে নিয়েছে কাতার ও অস্ট্রেলিয়া। দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াইয়ের সময় বাছাই পর্বের ম্যাচ পড়েছে দেশ দুটির।
  • বাংলাদেশে ফিরছেন না ডে
    কাতার থেকে শনিবার মধ্যরাতে দেশে ফিরবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। তবে দলের সঙ্গে ফিরছেন না প্রধান কোচ জেমি ডে। তিনি ইংল্যান্ডে যাবেন বলে জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।
  • সালাউদ্দিনের ওয়াদা
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশের বাকি তিন ম্যাচ সামনে রেখে পরিকল্পনা হাতে নিয়েছে দেশের ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। খেলোয়াড়দের ধারাবাহিক অনুশীলনে রাখার ওয়াদা করেছেন তিনি। প্রতিশ্রুতি পূরণ করতে না পারলে সবাইকে পদত্যাগ করতে বলব-বলেছেন এমন কথাও।
  • জিকোর তুষ্টি, আক্ষেপ ও প্রতিশ্রুতি
    অপেক্ষা ছিল একটি সুযোগের। প্রত্যয় ছিল নিজেকে মেলে ধরার। শক্তিশালী কাতারের বিপক্ষে মিলল সুযোগ। শুরুর মঞ্চে স্নায়ুচাপের কাছে হার মানেননি, সাহস হারাননি আনিসুর রহমান জিকো। পাঁচবার পরাস্ত হয়েছেন বটে, কিন্তু বাংলাদেশের পোস্টের নিচে ম্যাচজুড়ে আক্রমণের ঝড় সামলে কুড়িয়ে নিয়েছেন সবার প্রশংসা। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় তরুণ এই গোলরক্ষক অপেক্ষা, সুযোগ, প্রাপ্তি, কাতার ম্যাচের আক্ষেপ নিয়ে বললেন অনেক কথা।
  • তবুও গোলরক্ষক জিকোর খেলায় মুগ্ধ ডে
    ৫ গোলের ব্যবধানে হারের পরও গোলরক্ষকের খেলায় মুগ্ধ বাংলাদেশের প্রধান কোচ জেমি ডে। সবে আন্তর্জাতিক আঙিনায় পা রাখা আনিসুর রহমানের চেষ্টা আর দারুণ কিছু সেভ মন জয় করে নিয়েছে তার।
  • আরও গোল হতে পারত: কাতার কোচ
    প্রথম লেগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলতে হয়েছিল বৃষ্টিভেজা মাঠে। জিতলেও সেরাটা মেলে ধরতে বেশ বেগ পোহাতে হয়েছিল কাতারকে। ফিরতি লেগে নিজেদের মাঠে বড় জয়ের পর দুই মাঠের পার্থক্য তুলে ধরলেন দলটির কোচ ফেলিক্স সানচেস বাস। জানালেন আরও গোল না পাওয়ার আক্ষেপও।
  • কাতারে বড় ব্যবধানেই হারল বাংলাদেশ
    যেমনটা হওয়ার আভাস ছিল, হলোও তাই। ম্যাচ জুড়ে আক্রমণ করে গেছে শক্তিশালী কাতার। আটকানোর প্রাণপণ চেষ্টা করেছে বাংলাদেশ, কিন্তু শেষ রক্ষা হয়নি। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ফিরতি লেগে বড় ব্যবধানে হারল জেমি ডের দল।
  • কাতার কোচের চোখে বাংলাদেশ ‘লড়াকু দল’
    প্রথম লেগে বাংলাদেশকে হারিয়েছিল কাতার। এবার খেলা নিজেদের মাঠে; চেনা কন্ডিশনে। তবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সেই ম্যাচের অভিজ্ঞতা থেকে ফিরতি লেগের ম্যাচটি হালকাভাবে নিচ্ছেন না কাতার কোচ ফেলিক্স সানচেস বাস। তার চোখে বাংলাদেশ লড়াকু দল।
  • বিরুদ্ধ কন্ডিশনে জামালের চাওয়া
    প্রতিপক্ষ শক্তিশালী কাতার। খেলাও তাদের মাঠে, বিরুদ্ধ কন্ডিশনে। তবে প্রতিকূল স্রোতে সাহস হারাচ্ছেন না জামাল ভূইয়া। সতীর্থদের কাছে বাংলাদেশ অধিনায়কের চাওয়া, ঐক্যবদ্ধ থেকে নিজেদের সেরাটা মেলে ধরে পয়েন্ট নিয়ে ফেরা।
  • কাতারের বিপক্ষে উপভোগের মন্ত্র কোচের
    প্রীতি ম্যাচ, প্রস্তুতি ম্যাচের পর্ব শেষ। এবার অপেক্ষা মূল লড়াইয়ের। প্রতিপক্ষ এশিয়ার চ্যাম্পিয়ন কাতার। জেমি ডেও আঁটঘাঁট বেঁধে কষছেন ছক। রক্ষণের ফাঁক-ফোকর, রক্ষণ-মাঝমাঠের বোঝাপড়ার কমতি ও ফিনিশিংয়ের দুর্বলতা কাটিয়ে ওঠার প্রাণান্ত চেষ্টা চলছে। প্রত্যাশা একটাই-নিজেদের সেরাটা মেলে ধরে ম্যাচটা উপভোগ করুক দল।
  • কাতার-বাংলাদেশ ম্যাচ বাংলা টিভিতে
    কাতারের বিপক্ষে বাংলাদেশের বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বাংলা টিভি।
  • ‘কাতারের বিপক্ষে গোলের সুযোগ আসবেই’
    বাছাইয়ের আগের চার ম্যাচে মাত্র ২ গোল-এই পরিসংখ্যানই বলছে শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে বাংলাদেশের স্কোরিং সমস্যা কতটা প্রকট। সুযোগ যে আসেনি, তা নয়। ফরোয়ার্ডরা তা কখনও কাজে লাগাতে পারেননি, কখনও হয়েছেন দুর্ভাগ্যের শিকার। নাবীব নেওয়াজ জীবনের বিশ্বাস, এশিয়ার চ্যাম্পিয়ন কাতারের বিপক্ষেও তাদের সুযোগ আসবে। বাকিটা নির্ভর করছে কাজে লাগানোর ওপর।
  • স্কোরিং নিয়ে কাজ শুরু জীবনদের
    বাছাইয়ের প্রথম লেগে কাতারের বিপক্ষে মেলেনি গোলের দেখা। ফিরতি লেগের ম্যাচটি প্রতিপক্ষের মাঠে হওয়ায় চ্যালেঞ্জ আরও বেশি। সে লক্ষ্যে গোলের সুযোগ কাজে লাগানো নিয়ে জীবন-সুফিলদের কাজ হয়েছে শুরু।
  • কৌশল পরিবর্তনে আগ্রহী নন ডে
    কাতারে গিয়ে স্টুয়ার্ট ওয়াটকিস মূলত কাজ করেছেন প্রধান কোচ জেমি ডের নির্দেশনা অনুযায়ী। করোনাভাইরাস থেকে মুক্ত হওয়ায় ডে ফের হাল ধরবেন দলের। পরিকল্পনা, কৌশল আগের মতোই থাকবে বলে জানালেন এই ইংলিশ কোচ।
  • বিপজ্জনক এলাকায় ঝুঁকিপূর্ণ ট্যাকল করতে মানা তপুর
    ছোটখাটো ভুলে দিতে হতে পারে চড়া মাশুল। কাতারের বিপক্ষে ম্যাচ সামনে রেখে তপু বর্মন তাই নিজে খুব সতর্ক; সতীর্থদেরও মনে করিয়ে দিচ্ছেন করণীয়। ডি-বক্সের ভেতরে তো নয়-ই, আশপাশেও ঝুঁকিপূর্ণ ট্যাকল করা যাবে না কোনোভাবেই। বললেন, কঠিন পরীক্ষায় পাস করতে হলে মনোযোগের সঙ্গে রক্ষণ জমাট রেখে খেলতে হবে নিখুঁত।
  • সেরে উঠেছেন কোচ জেমি ডে
    কাতারের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশ দলের জন্য স্বস্তি হয়ে এসেছে প্রধান কোচ জেমি ডের করোনাভাইরাস মুক্ত হওয়ার খবর।
  • ‘কাতার ম্যাচে চ্যালেঞ্জ নিতেই হবে’
    লক্ষ্যটা অনেক বড়। কাতারের মাঠ থেকে ফিরতে হবে পয়েন্ট নিয়ে। এমন শক্তিশালী দলের বিপক্ষে চ্যালেঞ্জটাও তাই বড়। যার ওপর আক্রমণের ঝাপটা বেশি যাবে, সেই গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাও প্রত্যয়ী কণ্ঠে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন-লক্ষ্য অর্জনে বড় চ্যালেঞ্জ তো নিতেই হবে।
  • প্রতিটি সেশনে উন্নতি করছি: মামুনুল
    কাতার ম্যাচ সামনে রেখে শেষ মুহূর্তের প্রস্তুতির ব্যস্ততা চলছে। গোলরক্ষক কোচ লেস ক্লিভেলি জানালেন, রানা-জিকো-পাপ্পুদের নিয়ে ট্যাকটিক্যাল বিষয়ের কাজ শুরু করার কথা। অভিজ্ঞ মিডফিল্ডার মামুনুল ইসলাম দিলেন আশা, প্রতিটি সেশনে উন্নতি করছেন তারা।
  • খেলোয়াড়দের চোট নিয়ে চিন্তিত বাংলাদেশ
    কাতার ম্যাচের আগে চোট হানা দিয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলে। ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরা ও ইয়াসিন খান চোট পেয়েছেন।
  • কাতারে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও বাংলাদেশের হার
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই সামনে রেখে খেলা দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও হেরেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেওয়ার লক্ষ্য বাংলাদেশের
    জয়ের লক্ষ্য আছে, তবে সেটি মূখ্য নয়। কাতারের আর্মি ফুটবল দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেওয়াই আসল উদ্দেশ্য বলে জানালেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের গোলরক্ষক কোচ লেস ক্লিভেলি।
  • কাতারে জামালদের মাঠের অনুশীলন শুরু
    বাধ্যতামূলক কোয়ারেন্টিনের বেড়াজালে হোটেলে বন্দি সময় কেটেছে গত তিন দিন। এই সময়ে হোটেলের রুমে, জিমনেশিয়ামে, সুইমিংপুলে যা একটু অনুশীলন সেরেছেন জামাল-রানারা। সে ‘বন্দিদশার’ অবসান হয়েছে রোববার। কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ সামনে রেখে পুরোদমে মাঠের অনুশীলন শুরু করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • কাতার ম্যাচ ‘সবচেয়ে কঠিন পরীক্ষা’
    লম্বা বিরতির পর ফুটবলে ফেরাটা জয় দিয়ে রাঙিয়েছে বাংলাদেশ। সামনে এবার কঠিন প্রতিপক্ষ কাতার। এশিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ফিরতি পর্বের ম্যাচটিকে তাই সবচেয়ে কঠিন পরীক্ষা হিসেবে দেখছেন জাতীয় দলের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস।
  • ‘ভারত পারলে আমরা কেন পারব না?’
    কাতারের মাঠে ভারত ড্র করেছিল, ভারতের মাঠে গিয়ে জিততে জিততে ড্র করেছিল বাংলাদেশ-আশরাফুল ইসলাম রানা ওই পরিসংখ্যান থেকে আশায় বুক বাঁধছেন। কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ম্যাচ সামনে রেখে জাতীয় দলের এই গোলরক্ষকেরও মনে হচ্ছে, কাতারের মাঠে ভারত পারলে তাদেরও না পারার কোনো কারণ নেই।
  • মামুনুলকে রেখেই কাতার ম্যাচের প্রাথমিক দল
    চোটের কারণে নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচের সিরিজে খেলতে না পারা মামুনুল ইসলাম দলে ফিরেছেন। কাতারের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে অভিজ্ঞ এই মিডফিল্ডারকে নিয়ে ২৭ জনের প্রাথমিক দল দিয়েছে বাংলাদেশ।
  • দুই অর্ধে ভালো খেলার প্রত্যয় জামালের
    নেপালের বিপক্ষে প্রথম ম্যাচের মূল্যায়নে বসে জামাল ভূইয়াও মানছেন দ্বিতীয়ার্ধটা হয়নি ছন্দময়। দ্বিতীয় ম্যাচ সামনে রেখে বাংলাদেশ অধিনায়ক তাই দলের কাছে চাওয়াটা জানিয়ে দিলেন, দুই অর্ধেই খেলতে হবে ভালো ফুটবল।
  • ঘরের মাঠে তপুদের অনুপ্রেরণা অ্যাওয়ে ম্যাচের আত্মবিশ্বাস
    জয় মেলেনি বটে কিন্তু প্রতিপক্ষের মাঠে ভালো খেলাটা আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে বাংলাদেশের। সেই আত্মবিশ্বাস এবার ঘরের মাঠে কাজে লাগাতে চান জাতীয় দলের ডিফেন্ডার তপু বর্মন।
  • মেসি-নেইমারদের বিশ্বকাপ বাছাই শুরু সেপ্টেম্বরে
    লাতিন আমেরিকা অঞ্চলের স্থগিত হয়ে যাওয়া কাতার বিশ্বকাপের বাছাইপর্ব শুরু হবে আগামী সেপ্টেম্বরে। আগের নিয়মেই খেলা হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে।
  • উন্মোচিত হলো কাতার বিশ্বকাপের লোগো
    ২০২২ কাতার বিশ্বকাপের লোগো উন্মোচন করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
  • কাতারকে হারিয়ে শেষ আটে আর্জেন্টিনা
    বাঁচা-মরার লড়াইয়ে প্রতিপক্ষের ভুলে ম্যাচের শুরুতেই আর্জেন্টিনাকে এগিয়ে দিলেন লাউতারো মার্তিনেস। শেষ দিকে ব্যবধান দ্বিগুণ করলেন সের্হিও আগুয়েরো। কাতারকে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে উঠেছে প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ চ্যাম্পিয়নরা।
  • আগামী বছর কোপা আমেরিকায় আমন্ত্রিত অস্ট্রেলিয়া ও কাতার
    আগামী বছর কোপা আমেরিকায় অস্ট্রেলিয়া ও কাতার আমন্ত্রিত দল হিসেবে অংশ নেবে বলে জানিয়েছে সাউথ আমেরিকান ফুটবল কনফেডারেশন।
  • রিশার্লিসন-জেসুসের গোলে কাতারকে হারাল ব্রাজিল
    কোপা আমেরিকার আগে প্রথম প্রস্তুতি ম্যাচে সহজ জয় পেয়েছে ব্রাজিল। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বর্তমান এশিয়ান চ্যাম্পিয়ন কাতারকে অনায়াসে হারিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • মঙ্গোলিয়ায় ২০২২ বিশ্বকাপের পথচলা শুরু
    ২০২২ বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আগামী বৃহস্পতিবার মুখোমুখি হবে মঙ্গোলিয়া ও ব্রুনাই দারুসসালাম। এ ম্যাচ দিয়ে শুরু হবে কাতার বিশ্বকাপের পথচলা।
  • জাপানকে হারিয়ে এশিয়া কাপের প্রথম শিরোপা কাতারের
    এশিয়ান কাপ ফুটবলে চারবারের চ্যাম্পিয়ন জাপানকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতেছে কাতার।
  • প্রতিবেশী দেশেও কাতার বিশ্বকাপের ম্যাচ আয়োজনের কথা ভাবছে ফিফা
    ২০২২ বিশ্বকাপের কিছু ম্যাচ কাতারের প্রতিবেশী দেশগুলোতেও আয়োজনের সম্ভাবনা নিয়ে ফিফা ভাবছে বলে জানিয়েছেন সংস্থাটির সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।
  • কাতার বিশ্বকাপেও দল বাড়ানোর বিষয়ে ভাবছে ফিফা
    ২০২২ সালের বিশ্বকাপে দল বাড়ানোর সম্ভাবনা নিয়ে ফিফা ভাবছে বলে জানিয়েছেন সংস্থাটির সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। সেক্ষেত্রে কাতারের সঙ্গে অন্য দেশকে আয়োজক করার প্রয়োজন হলে তার সম্ভাবনাও যাচাই করে দেখবে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।
  • কোপা আমেরিকায় খেলবে জাপান, কাতার
    ব্রাজিলে ২০১৯ সালের কোপা আমেরিকায় অংশ নেবে ১২টি দেশ। দক্ষিণ আমেরিকার দশটি দেশের সঙ্গে খেলতে আমন্ত্রণ জানানো হয়েছে জাপান ও কাতারকে।