• বিশ্বকাপে দলগুলোর স্কোয়াডের আকার বাড়ল
    কাতার বিশ্বকাপের জন্য দেশগুলোর স্কোয়াড গঠনে নতুন নিয়ম করেছে ফিফা। আগের চেয়ে তিন জন খেলোয়াড় বেশি নিয়ে যেতে পারবে দলগুলো।
  • কাতার বিশ্বকাপের ১২ লাখ টিকেট শেষ
    বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা এরই মধ্যে টের পেতে শুরু করেছে আয়োজক দেশ কাতার। আসছে আসরে সাধারণ দর্শকদের জন্য বরাদ্দ ২০ লাখ টিকেটের ১২ লাখ টিকেট বিক্রি শেষ হয়ে গেছে বলে জানিয়েছে আয়োজকরা।
  • রুশ ক্লাবে যোগ দেওয়ায় বিশ্বকাপে জায়গা হচ্ছে না পোলিশ ডিফেন্ডারের
    ইউক্রেইনে রুশ আগ্রাসনের প্রেক্ষিতে বেশিরভাগ বিদেশি খেলোয়াড় রাশিয়া ছেড়ে গেছেন। কিন্তু পোল্যান্ডের ডিফেন্ডার মাচেই রিবুস রুশ এক ক্লাবের সঙ্গে চুক্তি শেষে ওই দেশেরই আরেক ক্লাবে যোগ দিয়েছেন। একারণে আসছে কাতার বিশ্বকাপের দলে তাকে বিবেচনা না করার সিদ্ধান্ত নিয়েছে পোলিশ ফুটবল অ্যাসোসিয়েশন।
  • নিউ জিল‍্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে কোস্টা রিকা
    তৃতীয় মিনিটেই জালের দেখা পেয়ে গেল কোস্টা রিকা। বাকি সময়ে এই ব‍্যবধান ধরে রেখেই ১০ জনের নিউ জিল‍্যান্ডের স্বপ্ন ভেঙে কাতার বিশ্বকাপে জায়গা করে নিল তারা।
  • ‘স্টুপিড’ হয়েই সফল অস্ট্রেলিয়াকে বিশ্বকাপে নেওয়া গোলরক্ষক
    গোল লাইনের সামনে ছোটাছুটি, ক্রমাগত হাত-পা ছোড়াছুড়ি, চোখ পাকিয়ে কোমর নাচানো কিংবা মাঠে অস্থির বিচরণ, অ্যান্ড্রু রেডমেইনের এসব কাণ্ড দেখে যে কারও মনে হতে পারত, ‘পাগল নাকি!’ অথচ সবই ছিল তার চিত্রনাট্যের অংশ। সাজানো নাটক। সেই কৌশলে কাজে লেগে যাওয়ায় দারুণ উচ্ছ্বসিত অস্ট্রেলিয়াকে বিশ্বকাপে নেওয়ার নায়ক এই গোলরক্ষক।
  • টাইব্রেকারে জিতে বিশ্বকাপে অস্ট্রেলিয়া
    ঠিক এমন কিছুর জন‍্যই ম‍্যাচের অন্তিম সময়ে তাকে নামিয়েছিলেন গ্রাহাম আর্নল্ড। কোচকে হতাশ করেননি বদলি গোলরক্ষক অ‍্যান্ড্রু রেডমেইন। টাইব্রেকারে তিনিই গড়ে দিলেন ব‍্যবধান। ডান দিকে ঝাঁপিয়ে পেরুর আলেক্স ভালেরার শট ঠেকিয়ে অস্ট্রেলিয়াকে নিয়ে গেলেন বিশ্বকাপে।
  • একুয়েডরের বিশ্বকাপ খেলতে আর ‘বাধা’ নেই
    বেশ বিপাকেই পড়ে গিয়েছিল একুয়েডর। কাতার বিশ্বকাপে জায়গা নিশ্চিত করেও শঙ্কায় ছিল সেখানে খেলতে না পারার। তাদের বিরুদ্ধে বিশ্বকাপ বাছাইয়ে এক খেলোয়াড়ের জন্মস্থান ও তারিখ জালিয়াতির অভিযোগ এনেছিল চিলি। সেটা সত্য প্রমাণ হলে বিশ্বকাপে খেলার যোগ্যতা হারাতে হতো। তবে তদন্তের পর চিলির অভিযোগ খারিজ করে দিয়েছে ফিফা, ফলে কাতার বিশ্বকাপে থাকছে একুয়েডর।
  • বাংলাদেশে সময়টা খুব উপভোগ করেছি: কাহেম্বু
    বাংলাদেশে পা রেখেই এখানকার মাটি স্পর্শ করেছিলেন ক্রিস্তিয়ঁ কাহেম্বু। যা তাকে কিছুটা ধাক্কাই দিয়েছিল যেন! ফ্রান্সের ১৯৯৮ বিশ্বকাপজয়ী দলের সদস্যের কথায় ‘এখানকার মাটি খুবই গরম।’ তবে মানুষের আতিথেয়তা ও ফুটবল উন্মাদনা মুগ্ধ করেছে রিয়াল মাদ্রিদের সাবেক এই মিডফিল্ডারকে।
  • ‘ট্রফির পাশে আরেকটু যদি থাকা যেত’
    বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্ব বাংলাদেশের জন্য অনেক দূরের স্বপ্ন হলেও সোনালী ট্রফিটা এখন ঢাকায়। দেশের ফুটবলপ্রেমীরা এ নিয়ে খুবই উচ্ছ্বসিত। ট্রফি প্রদর্শনীকে ঘিরে বৃহস্পতিবার রাজধানীর হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে ছিল তাই উৎসবের আমেজ।
  • বিশ্বকাপ ট্রফি বাংলাদেশে
    বিশ্বকাপ ট্রফি সবশেষ ঢাকায় এসেছিল ব্রাজিল বিশ্বকাপের আগে, ২০১৩ সালে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের আগে ট্রফি বাংলাদেশে আসেনি। এবার ফের বিশ্বকাপ ট্রফি এলো বাংলাদেশে।
  • বেলকে বিশ্বকাপের পথ দেখালেন কোচ
    বাছাইয়ের শেষ বাধা পেরিয়ে মিলেছে কাতারের টিকেট। গ্যারেথ বেল ও তার সতীর্থরা এখন প্রথম বিশ্বকাপ রাঙানোর স্বপ্নে বিভোর। কিন্তু ওয়েলস কোচ রব পেজ বর্তমানে ‘ঠিকানাবিহীন’ বেলকে মনে করিয়ে দিলেন কঠিন বাস্তবতা। বিশ্বকাপে সুযোগ পেতে হলে নিয়মিত খেলতে হবে তাকে। মোদ্দা কথা, প্রমাণ দিয়ে যেতে হবে সামনের সময়টুকুতেও।
  • স্বপ্ন পূরণের আনন্দে ভাষাহীন বেল
    ক্লাব ক্যারিয়ারে সময়টা যেমনই কাটুক না কেন, গ্যারেথ বেলের জীবনে এখন বসন্ত! দেশকে ৬৪ বছর পর বিশ্বকাপের মঞ্চে নেওয়ার স্বপ্ন পূরণ হয়েছে তার। স্বপ্নটা সত্যি হয়ে ধরা দেওয়ার পর নিজের অনুভূতিও ঠিকঠাক প্রকাশ করতে পারছেন না সদ্য রিয়াল মাদ্রিদকে বিদায় বলা এই তারকা।
  • ২০২৬ বিশ্বকাপেও মেসি!
    ক্যারিয়ার জুড়ে অসংখ্য অর্জন আর মাইলফলকে ভাস্বর লিওনেল মেসি কাতার বিশ্বকাপে মাঠে নামার মধ্য দিয়েই গড়বেন দারুণ এক কীর্তি। প্রথম আর্জেন্টাইন হিসেবে খেলবেন পাঁচটি বিশ্বকাপ। প্রসঙ্গক্রমেই উঠল পরের বিশ্বকাপ; অবাক করে দিয়ে সেখানে খেলার সম্ভাবনাকে পুরোপুরি নাকচ করেননি আর্জেন্টিনা অধিনায়ক।
  • বিশ্বকাপ ট্রফি নিয়ে ঢাকায় আসছেন বিশ্বকাপ জয়ী কাহেম্বু
    কাতার বিশ্বকাপ সামনে রেখে ট্রফি ট্যুরের অংশ হিসেবে আগামী ৮ জুন বাংলাদেশে আসবে বিশ্বকাপ ট্রফি। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফার সাত সদস্যের প্রতিনিধি দল এই ট্রফি নিয়ে ঢাকায় আসবেন। যাদের মধ্যে থাকবেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা ক্রিস্তিয়ঁ কাহেম্বু।
  • ‘আর্জেন্টিনার জন্য প্রতিটি মিনিট, ম্যাচ গুরুত্বপূর্ণ’
    বাছাইয়ের বৈতরণী পার হওয়ার পর্ব শেষ। কিন্তু আসল কাজ তো বাকি। কাতার বিশ্বকাপ মাঠে গড়ানোর আগে তাই প্রতিটি মিনিট, প্রতিটি প্রস্তুতি ম্যাচকে ভীষণ গুরুত্বপূর্ণ হিসেবে দেখছে আর্জেন্টিনা। ইতালির বিপক্ষে ‘ফিনালিস্সিমা’ ম্যাচ সামনে রেখে আর্জেন্টাইন ফরোয়ার্ড লাউতারো মার্তিনেস বিশ্বকাপের জন্য নিজেদের গুছিয়ে নেওয়া, শক্তি-দুর্বলতা পরখ করা থেকে শুরু করে অনেক বিষয় নিয়ে কথা বললেন টিওয়াইসিকে দেওয়া সাক্ষাৎকারে।
  • কাতার বিশ্বকাপে থাকছে নারী রেফারি
    বিশ্ব ফুটবলে নারীদের অগ্রযাত্রায় যোগ হচ্ছে নতুন পালক। কাতারে ছেলেদের বিশ্বকাপে প্রথমবারের মতো নারী রেফারিরা ম্যাচ পরিচালনার সুযোগ পেতে যাচ্ছেন।
  • একুয়েডরের খেলোয়াড় নিয়ে ফিফার তদন্ত
    বিশ্বকাপ বাছাইয়ে এক খেলোয়াড়ের জন্মস্থান ও তারিখ নিয়ে একুয়েডর জালিয়াতি করেছে বলে অভিযোগ এনেছে চিলি। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা এ নিয়ে তদন্ত শুরুর ঘোষণা দিয়েছে।
  • নিউ জিল্যান্ড-কোস্টা রিকার বিশ্বকাপে যাওয়ার লড়াই ১৪ জুন
    কাতার বিশ্বকাপ বাছাইয়ের আন্তঃমহাদেশীয় প্লে-অফ ম্যাচে আগামী ১৪ জুন কোস্টা রিকার মুখোমুখি হবে নিউ জিল্যান্ড।
  • ইউক্রেইন-স্কটল্যান্ড প্লে-অফের সূচি চূড়ান্ত
    বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফে স্কটল্যান্ডের বিপক্ষে ইউক্রেইনের স্থগিত ম্যাচের নতুন সূচি নির্ধারণ করা হয়েছে। ফাইনালে ওঠার লড়াইয়ে আগামী ১ জুন মুখোমুখি হবে দল দুটি।
  • বিশ্বকাপ মহাযজ্ঞে মানবেতর জীবন: বাংলাদেশি শ্রমিকের ছুটি ছাড়া ৩ বছর
    ‘আধুনিক যুগের দাসত্ব’-২০১৩ সালে ‘দ্য গার্ডিয়ানে’র এক অনুসন্ধানী প্রতিবেদনে কাতার বিশ্বকাপের জন্য নির্মিতব্য বিভিন্ন স্থাপনায় কর্মরত শ্রমিকদের ‘অমানবিক’ জীবনযাপনের বর্ণনায় এমন মন্তব্য করা হয়েছিল। সেই থেকে দেশটির বিরুদ্ধে এমন অভিযোগ বারবার উঠেছে। বিরূপ পরিস্থিতি সামাল দিতে শ্রম আইনে কিছু পরিবর্তনও আনে দেশটি; কিন্তু আদৌতে মূল সমস্যার কতটা সমাধান হয়েছিল, তা তর্কসাপেক্ষ। ফুটবলের বৈশ্বিক আসরটি মাঠে গড়ানোর আর সাত মাসের মতো বাকি থাকতে পুরনো বিষয়টি আবারও নতুন করে সামনে এলো অ্যামনেস্টির একটি প্রতিবেদন।
  • কাতারে মেসিকে বেঞ্চে দেখা যাবে!
    কাতার বিশ্বকাপ শুরু হতে এখনও বাকি ২৩১ দিন। কিন্তু আগেভাগেই যেন প্রতিপক্ষকে কথায় কাবু করার চেষ্টা শুরু করে দিল পোল্যান্ড। তা না হলে গ্রুপের সবচেয়ে শক্তিশালী এবং শিরোপাপ্রত্যাশী আর্জেন্টিনার সেরা অস্ত্র লিওনেল মেসিকে নিয়ে কেন এমন বিতর্কিত কথা বলবেন  আন্তনি পিখনিচেক!
  • ব্রাজিল কোচের চোখে প্রতিটি গ্রুপই কঠিন
    কাতার বিশ্বকাপের ড্রয়ের পর থেকে চলছে নানা বিশ্লেষণ। কোনো গ্রুপকে কেউ কেউ অভিহিত করছে ‘মৃত্যুকূপ’ হিসেবে। আবার কোনোটিকে সহজ গ্রুপ হিসেবে দেখছে অনেকে। তবে ব্রাজিলের কোচ তিতের মতে, প্রতিটি গ্রুপেই সবার জন্য কাজটা হবে কঠিন।
  • ছবিতে কাতার বিশ্বকাপের ড্র
    জমকালো আয়োজনে হয়ে গেল ২০২২ কাতার বিশ্বকাপের মূল পর্বের ড্র। দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে প্রায় দুই হাজার অতিথির সামনে শুক্রবার অনুষ্ঠিত ড্রয়ে আটটি গ্রুপ চূড়ান্ত হয়েছে। আগামী ২১ নভেম্বর শুরু হয়ে ১৮ ডিসেম্বর শেষ হবে ফুটবল বিশ্বকাপের এবারের আসর। ছবি: রয়টার্স
  • সেমির আগে দেখা হচ্ছে না ব্রাজিল-আর্জেন্টিনার
    এক দল পড়েছে আট গ্রুপের প্রথম ভাগে। পরের ভাগে আরেক দল। তাই কাতার বিশ্বকাপে সেমি-ফাইনালের আগে মুখোমুখি হওয়ার কোনো সম্ভাবনা নেই দুই চিরপ্রতিদ্বন্দ্বী  ব্রাজিল ও আর্জেন্টিনার।
  • ফের ব্রাজিল-সার্বিয়ার সঙ্গে একই গ্রুপে পড়ে বিস্মিত শাচিরি
    কাতার বিশ্বকাপের ড্র দেখছিলেন আর জেরদান শাচিরি ভাবছিলেন, কী অবাক কাণ্ড, আবারও ব্রাজিল আর সার্বিয়ার সঙ্গে একই গ্রুপে! বিস্ময় থাকলেও কঠিন গ্রুপে পড়া নিয়ে মন খারাপের কিছু নেই তার। বরং সুইজারল্যান্ডের এই ফরোয়ার্ড জানালেন, শক্ত গ্রুপেই নাকি নিজেদের দেখতে চেয়েছিলেন তিনি।
  • কাতার বিশ্বকাপ: কে কোন গ্রুপে
    দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে শুক্রবার অনুষ্ঠিত ড্রয়ে ২০২২ কাতার ফিফা বিশ্বকাপের আটটি গ্রুপ চূড়ান্ত হয়েছে। একই গ্রুপে পড়েছে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন ও জার্মানি।
  • মেসির উপস্থিতিতে কাতার বিশ্বকাপের বল উন্মোচন
    অনেক পরীক্ষা-নীরিক্ষা শেষে আনুষ্ঠানিকভাবে কাতার বিশ্বকাপের বল উন্মোচন করা হয়েছে। বলটির নাম দেওয়া হয়েছে ‘আল রিহলা।’
  • কাতার বিশ্বকাপ: রইল বাকি ৫
    আর একদিন পরই ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপের ড্র। বাছাইপর্বে রোমাঞ্চ-উত্তেজনার নানা ধাপ পেরিয়ে মূল টুর্নামেন্টে খেলা নিশ্চিত করেছে অধিকাংশ দল। বহুল প্রতীক্ষার প্রহর শেষে অনেকে ফিরেছে বৈশ্বিক আসরে। ‘হেভিওয়েট’ কেউ কেউ আবার বাদ পড়েছে বাছাইয়েই।
  • নাটকীয় জয়ে বিশ্বকাপে জাপান
    ড্রয়ের পথে এগোচ্ছিল ম্যাচ। শেষ কয়েক মিনিটে পাল্টে গেল চিত্র। পাঁচ মিনিটের মধ্যে অস্ট্রেলিয়ার জালে দুইবার বল পাঠাল জাপান। নাটকীয় জয়ে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করল দেশটি।
  • ‘কাতারে বিশ্বকাপ হাস্যকর’
    অনেক আলোচনা-সমালোচনার স্রোত পেরিয়ে কাতার বিশ্বকাপ মাঠে গড়ানোর খুব বেশি দেরি নেই। এ বছরের নভেম্বরে শুরু হবে বৈশ্বিক আসর। কিন্তু সমালোচনা থেমে নেই। এবার যেমন নেদারল্যান্ডস কোচ লুইস ফন খাল মধ্যপ্রাচ্যের দেশটিতে বিশ্বকাপ আয়োজনকে ‘হাস্যকর’ বললেন।
  • ইউক্রেইন-স্কটল্যান্ড বাছাইয়ের প্লে-অফ স্থগিত
    দেশে চলছে যুদ্ধ। পরিস্থিতি নেই অনুকূলে। ইউক্রেইন তাই ফিফার কাছে অনুরোধ করেছিল স্কটল্যান্ডের বিপক্ষে তাদের ম্যাচটি পিছিয়ে দেওয়ার। সাড়াও মিলেছে। স্থগিত হয়ে গেছে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ ম্যাচটি।
  • ইতিহাস গড়ে বুফ্ফনের চোখ ২০২৬ বিশ্বকাপে!
    অর্জনে সমৃদ্ধ বর্ণাঢ্য ক্যারিয়ারে আরেকটি দারুণ কীর্তি গড়লেন জানলুইজি বুফ্ফন। ইতিহাসের প্রথম গোলরক্ষক হিসেবে স্পর্শ করলেন ৫০০ ‘ক্লিন শিট’ রাখার অনন্য মাইলফলক। একই সঙ্গে ৪৪ বছর বয়সী এই ইতালিয়ান গ্রেট উড়িয়ে দিলেন সম্ভাব্য অবসরের গুঞ্জন। বললেন, সম্ভব হলে খেলতে চান ৫০ বছর বয়সেও।
  • বিশ্বকাপে জায়গা পাকা দক্ষিণ কোরিয়ার
    প্রস্তুত মঞ্চে সম্ভাবনাকে পূর্ণতা দিতে কোনো ভুল করেনি দক্ষিণ কোরিয়া। সিরিয়াকে হারিয়ে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে ২০০২ আসরের সেমি-ফাইনালিস্ট দলটি।
  • অপরাজেয় পথচলায় চিলিকে হারাল আর্জেন্টিনা
    লিওনেল স্কালোনির হাত ধরে অপরাজেয় হয়ে ওঠা আর্জেন্টিনাকে চ্যালেঞ্জ জানালেও আটকাতে পারল না চিলি। আরেকটি পরাজয়ে তাদের কাতার বিশ্বকাপে ওঠার স্বপ্ন ফিকে হয়ে গেল আরেকটু।
  • ঘটনাবহুল লড়াইয়ে ব্রাজিলকে রুখে দিল একুয়েডর
    ম্যাচের শুরুতেই একুয়েডরের জালে বল, অল্প সময়ের ব্যবধানে দুই লাল কার্ড এবং ফাউলের পর ফাউল-অনেক ঘটনার প্রথমার্ধের পর দেখা মিলল যেন আসল লড়াই। ঘটনার কমতি হয়নি সেখানেও। ‘ভিএআরের আধিপত্যের’ ম্যাচে শেষ ভাগে গোল হজম করে পয়েন্ট হারাল ব্রাজিল।
  • এশিয়া থেকে সবার আগে বিশ্বকাপে ইরান
    গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের শুরুতেই দলকে এগিয়ে নিলেন মেহদি থারেমি। শেষ পর্যন্ত সেটিই গড়ে দিল ম্যাচের ভাগ্য। ইরাককে হারিয়ে এশিয়ার প্রথম দল হিসেবে বাছাই পেরিয়ে কাতার বিশ্বকাপের টিকেট পেল ইরান।
  • আর্মেনিয়ার মাঠেও জার্মানির গোল উৎসব
    আর্মেনিয়ার মাঠে প্রত্যাশিতভাবেই আধিপত্য করল জার্মানি। বিশ্বকাপ বাছাইয়ে শেষটাও তারা রাঙাল আরেকটি জয় দিয়ে। দলটির কোচ হিসেবে শুরুতে টানা জয়ের রেকর্ডটাকে ছয় থেকে সাত ম্যাচে উন্নীত করলেন হান্স ফ্লিক।
  • বিশ্বকাপের এক সপ্তাহ আগে খেলোয়াড় ছাড়বে ক্লাব!
    কাতার বিশ্বকাপ স্বত্ব পাওয়ার পর থেকেই সিদ্ধান্তটি নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে অনেক। বিষয়টি ঘিরে দুর্নীতির অভিযোগও উঠেছে অনেকবার। সেসব অবশ্য এখন অতীত। তবে নতুন বিতর্ক উঠতে যাচ্ছে; ফরাসি পত্রিকা লেকিপের মতে, বিশ্বকাপ শুরুর মাত্র এক সপ্তাহ আগে খেলোয়াড় ছাড়বে ইউরোপের ক্লাবগুলো। তার আগে কোনোভাবেই নয়।
  • টিকা নিয়েই দেখতে হবে কাতার বিশ্বকাপ
    কোভিড-১৯ মহামারীতে বিপর্যস্ত সারা বিশ্ব, তার মাঝেই করোনাভাইরাসমুক্ত ফুটবল বিশ্বকাপ আয়োজনের স্বপ্ন দেখছে আয়োজক কাতার। লক্ষ্য বাস্তবায়নে বিশাল পরিকল্পনা হাতে নিয়েছে তারা। প্রাণঘাতী এই ভাইরাসের টিকা গ্রহণকারীরাই কেবল গ্যালারিতে বসে খেলা দেখার অনুমতি পাবে বলে জানানো হয়েছে। বিষয়টি মাথায় রেখে বিশ্বকাপ শুরুর আগেই ১০ লাখ ডোজ টিকা মজুদের পরিকল্পনা করছে দেশটি।
  • করোনাভাইরাসমুক্ত বিশ্বকাপ আয়োজনের লক্ষ্য কাতারের
    আগামী ফুটবল বিশ্বকাপ আয়োজকদের বড় চিন্তার কারণ হতে পারে কোভিড-১৯ মহামারী। তবে বিশ্বব্যাপী কঠিন এই পরিস্থিতিতে করোনাভাইরাসমুক্ত বিশ্বকাপ আয়োজনের লক্ষ্যে বিশাল আঙ্গিকে পরিকল্পনা করছে টুর্নামেন্টের স্বাগতিক দেশ কাতার। বিশ্বকাপ উপলক্ষে দেশটিতে সফর করা সবাইকে টিকার আওতায় আনতে কাজ করছে দেশটি।
  • কাতার বিশ্বকাপ: মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ, অভিবাসী শ্রমিকদের পাশে জার্মানি
    ২০২২ কাতার বিশ্বকাপের অবকাঠামো তৈরিতে কাজ করা অভিবাসী শ্রমিকদের সঙ্গে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে বলে অভিযোগ অনেক আগে থেকেই। সম্প্রতি ব্রিটেনের শীর্ষস্থানীয় পত্রিকা ‘দ্য গার্ডিয়ান’ এ বিষয়ে প্রতিবেদন প্রকাশের পর আবার নতুন করে আলোচনা চলছে বিষয়টি নিয়ে। এরই প্রেক্ষিতে অভিবাসী শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে জার্মানি ফুটবল দল। 
  • নিষেধাজ্ঞা কমলেও অলিম্পিক ও বিশ্বকাপে নেই রাশিয়া
    সব ধরনের বৈশ্বিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণে চার বছরের যে নিষেধাজ্ঞা পেয়েছিল রাশিয়া, তা দুই বছর কমানো হয়েছে। এরপরও আগামী বছরের টোকিও অলিম্পিক ও ২০২২ সালে কাতার ফুটবল বিশ্বকাপে খেলতে পারবে না দেশটি।
  • কাতার বিশ্বকাপ: দিনে ৪ ম্যাচ
    কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে প্রতিদিন চারটি করে ম্যাচ হবে বলে জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। টুর্নামেন্ট শুরু হবে ২০২২ সালের ২১ নভেম্বর।
  • ‘কাতার বিশ্বকাপে সবার ব্যতিক্রমী অভিজ্ঞতা হবে’
    কাতার বিশ্বকাপের এখনও ঢের বাকি। এরই মাঝে কাজ যতটুকু এগিয়েছে, তাতে সন্তুষ্ট কাফু। টুর্নামেন্টের শুভেচ্ছাদূত ও ব্রাজিলের দুবারের বিশ্বকাপ জয়ী ফুটবলারের মতে, খেলোয়াড়-কোচ-সমর্থক সবার জন্য অন্যরকম অভিজ্ঞতা অপেক্ষা করছে ২০২২ সালের আসরে।
  • বাংলাদেশের বিশ্বকাপ বাছাই পুনরায় শুরু অক্টোবরে
    স্থগিত থাকা ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাই আগামী অক্টোবরে পুনরায় শুরু হতে পারে বলে জানিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)।
  • করোনাভাইরাস: স্থগিত ব্রাজিল ও আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ
    বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্ব ক্রীড়াঙ্গনেও যার প্রভাব পড়েছে। এর ধারাবাহিকতায় এবার স্থগিত হয়ে গেল ব্রাজিল ও আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ।
  • কাতার বিশ্বকাপে দল বাড়ানোর পরিকল্পনা বাতিল
    ২০২২ সালে হতে যাওয়া কাতার বিশ্বকাপে দল বাড়ানোর পরিকল্পনা থেকে সরে এসেছে ফিফা।
  • বিশ্বকাপ বাছাইয়ের শুরুতে লাওসকে প্রতিপক্ষ পেল বাংলাদেশ
    ২০২২ সালের কাতার বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বে চেনা প্রতিপক্ষ লাওসকে পেয়েছে বাংলাদেশ।