• নিজেদের খুঁজে পাইনি: কাবরেরা
    ইন্দোনেশিয়া, বাহরাইন ও তুর্কমেনিস্তানের বিপক্ষে উদ্দীপ্ত পারফরম্যান্স মালয়েশিয়া ম্যাচে টেনে নিতে পারেননি জামাল ভূঁইয়া-সাজ্জাদ হোসেনরা। তাতে বড় হারের বিষাদ সঙ্গী হয়েছে বাংলাদেশের। কোচ হাভিয়ের কাবরেরাও ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় দিলেন অকপট স্বীকারোক্তি-ম্যাচের কোনো মুহূর্তেই নিজেদের খুঁজে পাইনি তার দল।
  • বড় হারে বাছাই শেষ বাংলাদেশের
    আগের তিন ম্যাচের মতো লড়াকু ফুটবল খেলতে পারল না বাংলাদেশ। শক্তিশালী মালয়েশিয়ার গতিময় ফুটবলের সামনে বরং বেশিরভাগ সময় কোণঠাসা হয়ে থাকল তারা। মোহাম্মদ ইব্রাহিমের নৈপুণ্যে ঘুরে দাঁড়ানোর উপলক্ষ পেলেও শেষ পর্যন্ত হেরে বসল বড় ব্যবধানে।
  • মালয়েশিয়ার জন্য আলাদা পরিকল্পনা আছে: জামাল
    শুরুর ১০ মিনিটে ম্যাচ শেষ করে দিতে চাইবে মালয়েশিয়া-কোচ হাভিয়ের কাবরেরার সতর্কবাণী। তাতে অবশ্য টলছেন না অধিনায়ক জামাল ভূঁইয়া। তরুণ দল নিয়ে শক্তিশালী মালয়েশিয়াকে আটকে দেওয়ার জন্য ‘আলাদা পরিকল্পনা’ থাকার কথা আত্মবিশ্বাসী কণ্ঠে জানালেন তিনি।
  • মালয়েশিয়ার উপরই চাপ দেখছেন বাংলাদেশ কোচ
    ভালো খেলার তৃপ্তি আছে, কিন্তু এশিয়ান কাপের বাছাইয়ে এখনও পয়েন্ট না পাওয়ার আক্ষেপও কম নয় বাংলাদেশের। এবার প্রতিপক্ষ স্বাগতিক মালয়েশিয়া। প্রত্যাশা পূরণের পথটা তাই আরও কঠিন। তবে বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা আশাবাদী। এই স্প্যানিশ কোচের মনে হচ্ছে, তার দল নির্ভার, চাপ বরং মালয়েশিয়ার উপরই!
  • ‘এই ম্যাচ হারব, কখনও ভাবতে পারিনি’
    লড়াকু ফুটবল খেলার ফল মিলেছিল ইন্দোনেশিয়ার বিপক্ষের প্রীতি ম্যাচে। বাংদুংয়ের সেই ড্র ম্যাচের মতো বাহরাইন ও তুর্কমেনিস্তানের বিপক্ষেও রক্ষণ জমাট রেখে পাল্টা আক্রমণে ওঠার কৌশলে খেলে বাংলাদেশ, তবে এই দুই ম্যাচে হার এড়াতে পারেনি তারা। বিশেষ করে তুর্কমেনিস্তানের বিপক্ষে বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে দারুণ খেলেও কাঙ্ক্ষিত পয়েন্ট মেলেনি। জাতীয় ফুটবল দলের গোলকিপিং কোচ বিপ্লব ভট্টাচার্য কিছুতেই মানতে পারছেন না তুর্কমেনিস্তান ম্যাচের হার।
  • মালয়েশিয়াকে সহজে ছেড়ে দেব না: ইব্রাহিম
    চার ম্যাচের খরা কাটিয়ে বাংলাদেশ গোল পেলেও কাঙিক্ষত জয় মেলেনি। তাই তুর্কমেনিস্তানর বিপক্ষে ওই গোল নিয়ে উচ্ছ্বাস-তৃপ্তি কোনোটাই নেই মোহাম্মদ ইব্রাহিমের। জাতীয় দলের এই ফরোয়ার্ড এখন তাকিয়ে মালয়েশিয়া ম্যাচের দিকে।
  • নষ্ট হওয়া গোলের সুযোগগুলো পোড়াচ্ছে কাবরেরাকে
    পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ওঠা, ম্যাচজুড়ে দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফুটবল খেলার তৃপ্তি আছে হাভিয়ের কাবরেরার। কিন্তু নষ্ট হওয়া সুযোগগুলো পোড়াচ্ছে বাংলাদেশ কোচকে। ওই সুযোগগুলো ভেস্তে না গেলে যে, তুর্কমেনিস্তানের বিপক্ষে ম্যাচে লাল-সবুজ জার্সিধারীদের গল্পটা হতে পারত ভিন্ন।
  • আশা জাগিয়ে তুর্কমেনিস্তানের কাছে হারল বাংলাদেশ
    আবারও সেট-পিস থেকে পিছিয়ে পড়ল বাংলাদেশ। তবে ঘুরে দাঁড়াতে সময় নিল স্রেফ পাঁচ মিনিট। মোহাম্মদ ইব্রাহিম সমতা ফেরানোর পর গোছাল ফুটবলের পসরা মেলে ধরল দল। নিজেদের মধ্যে দারুণ বোঝাপড়ায় পাসিং ফুটবলে সাজ্জাদ-রাকিব-সুফিলরা তুর্কমেনিস্তানের রক্ষণে ভীতি ছড়ালেন। শেষ পর্যন্ত অবশ্য হতাশাই হলো সঙ্গী। আচমকা দ্বিতীয় গোল হজম করে তুর্কমেনিস্তানের বিপক্ষে হারল বাংলাদেশ।
  • তুর্কমেনিস্তান ম্যাচে ‘সুযোগ’ দেখছে বাংলাদেশ
    এশিয়ান কাপ বাছাইয়ে দুই দলেরই শুরুটা হার দিয়ে। স্বাভাবিকভাবে তাই ঘুরে দাঁড়াতে মরিয়া উভয় পক্ষ। ফিফা র‌্যাঙ্কিংয়ে যদিও বাংলাদেশের চেয়ে বেশ এগিয়ে তুর্কমেনিস্তান, তবে লাল-সবুজ জার্সিধারীদের কোচ হাভিয়ের কাবরেরা ভালো কিছুর প্রত্যাশা নিয়েই কষছেন ছক।
  • বাংলাদেশের ভাবনায় ‘কুইক কাউন্টার অ্যাটাক’
    আগের ম‍্যাচে খেলা ফুটবলারদের দিলেন ধাক্কা সামলে ওঠার সুযোগ। অন‍্যদের নিয়ে জাতীয় ফুটবল দলের কোচ হাভিয়ের কাবরেরা সারলেন অনুশীলন। সেখানে গুরুত্ব পেল প্রতি আক্রমণ নির্ভর ফুটবলের কৌশল।
  • ‘প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ’ পারফরম্যান্সের তৃপ্তি বাংলাদেশ কোচের
    রক্ষণভাগের নিয়মিত সেনানি তপু বর্মন, কাজী তারিক রায়হান ছিলেন না চোটের কারণে। তবে টুটুল হোসেন বাদশা, ইয়াসিন আরাফাত, বিশ্বনাথ ঘোষরা বাহরাইনের আক্রমণ সামলাছেন বেশ। শক্তিশালী প্রতিপক্ষের কাছে হারের হতাশা থাকলেও বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা তাই রক্ষণের প্রশংসা করলে সবচেয়ে বেশি।
  • বাহরাইনের কাছে হেরে বাছাই শুরু বাংলাদেশের
    রক্ষণ আগলে রাখার ছক বেশিক্ষণ টিকল না। সেট-পিস নিয়ে যে ভীতি ছিল, তা থেকেই প্রথম গোল হজম করল বাংলাদেশ। গোলরক্ষক আনিসুর রহমান জিকোর দারুণ কিছু সেভ সত্ত্বেও শক্তিশালী বাহরাইনের বিপক্ষে অনুমিতভাবেই হারল হাভিয়ের কাবরেরার দল।
  • বাহরাইনকে চমকে দিতে চায় বাংলাদেশ
    বাহরাইন শক্তিশালী, ফিফা র‌্যাঙ্কিংয়েও বাংলাদেশের চেয়ে যোজন যোজন এগিয়ে। দুই দলের মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যানও পক্ষে নেই লাল-সবুজদের। তথ্যগুলো খুব ভালোভাবে জানেন জামাল ভূঁইয়া। মানেনও। কিন্তু তাতে বাংলাদেশ অধিনায়কের আত্মবিশ্বাসে চিড় ধরছে না একটুও। বরাবরের মতোই সোজাসাপ্টা বলে দিলেন, কমতি আছে সব দলেরই। বাহরাইনের দুর্বল জায়গায় আঘাত করে তাদের চমকে দেওয়ার আশাবাদও জানালেন প্রত্যয়ী কণ্ঠে।
  • বাহরাইন ম্যাচের আগে ডিফেন্সে বাড়তি মনোযোগী কাবরেরা
    ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই দলের ব্যবধান ৯৯ ধাপ! বাহরাইনের শক্তির ধারনা তাই র‌্যাঙ্কিং থেকে কিছুটা হলেও মিলছে। কঠিন চ্যালেঞ্জে মাঠে নামার আগে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ হাভিয়ের কাবরেরাও তাই রক্ষণ নিয়ে কাজ করছেন আরও নিবিড়ভাবে।
  • দলে যারা আছে তারাও কম নয়: বিশ্বনাথ
    গ্রুপের তিন প্রতিপক্ষই র‌্যাঙ্কিংয়ে বেশ এগিয়ে। চোটের কারণে প্রথম সারির এক ঝাঁক তারকাও নেই দলে। সব মিলিয়ে এশিয়ান কাপের বাছাই বাংলাদেশের জন্য তাই কঠিন পরীক্ষাই হতে যাচ্ছে। তবে কে নেই, সে ভাবনায় পড়ে থাকতে চায় না দল। ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষের বিশ্বাস, দলে যারা আছে সবাই সেরাটা দিতে পারলে ভালো ফল বইয়ে আনা সম্ভব।
  • মালয়েশিয়ায় মাঠের প্রস্তুতি শুরু বাংলাদেশের
    এশিয়ান কাপের বাছাই খেলতে মালয়েশিয়ায় পৌঁছার পর মাঠের অনুশীলন শুরু করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ইন্দোনেশিয়ার বিপক্ষে সবশেষ ম্যাচে খেলা অনেকেই অবশ্য রিকোভারির মধ্যে ছিলেন। তবে বাকিরা ঘাম ঝরিয়েছেন পুরোদমে।
  • বাছাইয়ে পয়েন্ট চায় বাংলাদেশ
    প্রস্তুতি সেশন ছিল না। রিকভারির জন্য জিমনেশিয়াম ও সুইমিংপুলে সময় কাটালেন জামাল ভূঁইয়া-আনিসুর রহমান জিকোরা। অনুশীলনের ব্যস্ততা না থাকলেও সামনের চ্যালেঞ্জ নিয়ে ভাবনা থেমে নেই। ইন্দোনেশিয়ার বিপক্ষে ড্রয়ের নায়ক গোলরক্ষক জিকো জানালেন, এশিয়ান কাপের বাছাইয়ে যেকোনো মূল্যে পয়েন্ট পেতে চান তারা।
  • এশিয়ান কাপের বাছাই খেলতে মালয়েশিয়া পৌঁছেছে বাংলাদেশ
    ইন্দোনেশিয়ার প্রীতি ম্যাচে মিলেছে ড্রয়ের স্বস্তি। এখন অপেক্ষা এশিয়ান কাপের বাছাইয়ের চ্যালেঞ্জের। বাছাইয়ে অংশ নিতে ইন্দোনেশিয়া থেকে বৃহস্পতিবার মালয়েশিয়া পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।
  • জিকোর দৃঢ়তায় ইন্দোনেশিয়াকে রুখে দিল বাংলাদেশ
    বড় ম্যাচে গোলরক্ষকদের নিতে হবে বাড়তি দায়িত্ব-কোচের এমন বার্তায় জেগে উঠলেন আনিসুর রহমান জিকো। দারুণ নৈপুণ্যে আগলে রাখলেন গোলপোস্ট, ঠেকিয়ে দিলেন প্রতিপক্ষের একের পর এক সব প্রচেষ্টা। ইন্দোনেশিয়াকে তাদেরই মাঠে রুখে দিল বাংলাদেশ। 
  • ইন্দোনেশিয়া ম্যাচে কিছু ‘প্রমাণের’ প্রত্যাশা কাববেরার
    এশিয়ান কাপের বাছাই মূল লক্ষ্য হলেও ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রস্তুতি ম্যাচটি পাচ্ছে বাড়তি গুরুত্ব। মূল মিশনে নামার আগে এ ম্যাচ দিয়ে হাভিয়ের কাবরেরা দেখে নিতে চাইছেন দলের শক্তি, দুর্বলতা। ঢাকা ও বাংদুংয়ের প্রস্তুতিতে জামাল-জিকোদের যে কৌশল শেখালেন, তারা তা কতটা রপ্ত করতে পেরেছে, মাঠের খেলায় তার প্রমাণও দেখতে চাইছেন জাতীয় ফুটবল দলের কোচ।
  • কঠিন চ্যালেঞ্জ জয়ের প্রস্তুতি জিকো-রানা-নাঈমদের
    প্রীতি ম্যাচ ও এশিয়ান কাপের বাছাই মিলিয়ে সামনের চার ম্যাচের প্রতিপক্ষ শক্তিশালী। ফিফা র‌্যাঙ্কিংয়েও তারা এগিয়ে বাংলাদেশের চেয়ে। স্বাভাবিকভাবে গোলরক্ষকদের জন্য অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ। জাতীয় দলের গোলকিপিং কোচ বিপ্লব ভট্টাচার্যর বিশ্বাস, নিজেদের অন্য উচ্চতায় তোলার সুযোগ কাজে লাগাবেন জিকো-রানারা।
  • দ্রুত প্রতি-আক্রমণের কৌশল শেখাচ্ছেন কাবরেরা
    এশিয়ান কাপের বাছাই মূল লক্ষ্য। ইন্দোনেশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচটি তাই হাভিয়ের কাবরেরার জন্য বাছাইয়ের কৌশল গুছিয়ে নেওয়ার উপলক্ষ। কখনও রক্ষণে মনোযোগী তিনি, কখনও সেট-পিস নিয়ে ব্যস্ত। এই ধারাবাহিকতায় এবার দ্রুত প্রতি-আক্রমণে ওঠার দিকে নজর দিচ্ছেন জাতীয় ফুটবল দলের কোচ।
  • ইন্দোনেশিয়া পৌঁছেছে দল, শনিবার থেকে অনুশীলন
    এশিয়ান কাপের বাছাইয়ের আগে প্রীতি ম্যাচ খেলতে ইন্দোনেশিয়া পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আগামী শনিবার থেকে জামাল ভূঁইয়া-আনিসুর রহমান জিকোদের অনুশীলন শুরু হবে।
  • কাবরেরার প্রতিশ্রুতিতে ‘ফ্যান্টাস্টিক’ কিছু নেই
    হাভিয়ের কাবরেরার চোখে প্রস্তুতি দুর্দান্ত। ট্রেনিং সেশনগুলোর অভিজ্ঞতাও ঠিক তাই। কিন্তু এশিয়ান কাপের বাছাইয়ে চমকপ্রদ ফল এনে দেওয়ার প্রতিশ্রুতি নেই জাতীয় ফুটবল দলের কোচের কণ্ঠে। বরং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফুটবল খেলার সেই চেনা সুরেই কথা বললেন তিনি।
  • সালাউদ্দিনের ‘সিম্পল চাওয়া’
    সবশেষ ১৯৮০ সালে এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে খেলেছিল বাংলাদেশ। এরপর কেবল সময়ের ডানায় চেপে বছর আর আসর গড়িয়েছে, বাছাইয়ের বৈতরণী পেরুতে পারেনি দল। এবারও পারবে কিনা, সে প্রশ্নের উত্তর মিলবে কিছুদিন পর। তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন জানিয়ে রাখলেন নিজের চাওয়া। জামাল ভূইয়া-আনিসুর রহমান জিকোদের কাছে শতভাগ নিবেদন ও পারফরম্যান্সের প্রত্যাশা তার।
  • চোটে কিংসের চার জনকে নিয়ে অনিশ্চয়তা
    দুয়ারে কড়া নাড়ছে এশিয়ান কাপের বাছাই। কিন্তু চোটের মিছিল চলছে জাতীয় দলে। আগেই ক্যাম্প থেকে চোটের কারণে ছিটকে গেছেন শহীদুল আলম সোহেল, সাদউদ্দিন, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস। এবার এএফসি কাপ খেলতে কলকাতায় গিয়ে চোট পাওয়া বসুন্ধরা কিংসের চার খেলোয়াড়কে নিয়েও তৈরি হয়েছে অনিশ্চয়তা।
  • চোটে ছিটকে গেলেন দীর্ঘদিন পর ফেরা হেমন্ত
    প্রায় চার বছর পর জাতীয় দলের ক্যাম্পে ফিরেছিলেন হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস। জাতীয় দলে হারানো জায়গা ফিরে পাওয়ার জোরাল আশাবাদও জানিয়েছিলেন এই মিডফিল্ডার। কিন্তু চোটের থাবায় জাতীয় দলে ফেরার সম্ভাবনা দীর্ঘ হলো তার। এশিয়ান কাপ বাছাইয়ের ক্যাম্প থেকেই ছিটকে গেলেন ২৬ বছর বয়সী এই খেলোয়াড়।
  • কাবরেরার ধাঁচে অভ্যস্ত হচ্ছেন সাদ-হেমন্তরা
    চলমান ক্যাম্পের অনেকেই হাভিয়ের কাবরেরার সঙ্গে প্রথম কাজ করছেন। চতুর্থ দিনের প্রস্তুতি শেষে স্বস্তির বার্তা দিলেন কাবরেরার সহকারী মাসুদ পারভেজ কায়সার। জানালেন সাদউদ্দিন, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাসরা নতুন কোচের কৌশলের সঙ্গে অভ্যস্ত হয়ে উঠছেন।
  • কাবরেরার ‘কনসেপ্ট’ একই, ‘টেকনিক’ ভিন্ন
    অস্কার ব্রুসন, মারিও লেমোস হয়ে জাতীয় দলের কোচের ব্যাটন এখন হাভিয়ের কাবরেরার হাতে। অনেকের মতো সাদউদ্দিনেরও অল্প সময়ের মধ্যে তিন কোচের সঙ্গে কাজ কারার অভিজ্ঞতা হচ্ছে। সেই অভিজ্ঞতা থেকে জাতীয় দলের এই ফরোয়ার্ড জানালেন, তিন কোচের চিন্তা-ভাবনা একই, কিন্তু কৌশল ভিন্ন।
  • ‘জিকো-ইব্রাহিমদের চ্যালেঞ্জ জানানোর মতো খেলোয়াড় ক্যাম্পে আছে’
    মঙ্গোলিয়ার বিপক্ষে গত মার্চের প্রীতি ম্যাচে বাংলাদেশ দলে ছিলেন বসুন্ধরা কিংসের ১১ জন। এ মুহূর্তে তারা ব্যস্ত এএফসি কাপ নিয়ে। হাভিয়ের কাবরেরা তাই বাকিদের পরখ করে নেওয়ার সুযোগ পাচ্ছেন। শেখ রাসেল ক্রীড়া চক্রের ডিফেন্ডার রহমত মিয়ার বিশ্বাস, কিংসের খেলোয়াড়দের পেছনে ফেলে জাতীয় দলে সুযোগ নেওয়ার সামর্থ্য বর্তমান ক্যাম্পের সবারই আছে।
  • দেরিতে আসায় ক্যাম্প থেকে বাদ ফরোয়ার্ড জীবন
    ফুটবলারদের ক্যাম্পে যোগ দেওয়ার কথা ছিল সোমবার। কিন্তু নাবীব নেওয়াজ জীবন এসেছিলেন মঙ্গলবার। দেরিতে আসার কারণে ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ডকে ক্যাম্পে যোগ দেওয়ার অনুমতি দেননি জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরা।
  • চোটে ক্যাম্পে যোগ দেননি গোলরক্ষক শহীদুল
    কিছুদিন ধরে তলপেটে ব্যথা অনুভব করছিলেন। প্রিমিয়ার লিগে গত কয়েক ম্যাচে ব্যথা বাড়তে থাকে আরও। শহীদুল আলম সোহেল তাই শরণাপন্ন হয়েছিলেন ডাক্তারের। রিপোর্ট ভালো আসেনি; তলপেটে আছে পুরান চোট। তাই জাতীয় দলের ক্যাম্পে আপাতত যোগ দেওয়া হচ্ছে না আবাহনীর এই গোলরক্ষকের।
  • হার দিয়েই বাছাই শেষ বাংলাদেশের যুবাদের
    ম্যাচ জুড়ে খেলা হলো বাংলাদেশের অর্ধে। সৌদি আরবের চাপ সামলে তেমন কোনো আক্রমণই শানাতে পারেননি মাহবুবুর রহমান সুফিল-ফয়সাল আহমেদ ফাহিমরা। এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাই মারুফুল হকের দল শেষ করল আরেকটি হার দিয়ে।
  • নেপালের বিপক্ষে আশা জাগিয়েও পারল না মেয়েরা
    লিগে দুর্বল দলের বিপক্ষে ভুরিভুরি গোল করা সাবিনা খাতুন, কৃষ্ণা রানী সরকার পারলেন না ছাপ রাখতে। শেষ দিকের গোলে ম্যাচে রোমাঞ্চ ফিরিয়েছিলেন তহুরা খাতুন। কিন্তু শেষ রক্ষা হয়নি। বাংলাদেশের আন্তর্জাতিক ফুটবলে ফেরাটা তাই হলো নেপালের বিপক্ষে হারের হতাশা দিয়ে।
  • নেপালে ভালো কিছুর আশা বাংলাদেশের মেয়েদের
    নেপালের বিপক্ষে সবশেষ মুখোমুখি হওয়ার অভিজ্ঞতা সুখের নয় মোটেও। মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের দেখায় হেরেছিল বাংলাদেশ। এবার নেপালের বিপক্ষে ভালো ফলের আশা বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটনের।
  • থাকছেন জেমি, লক্ষ্য এখন এশিয়ান কাপ
    বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই শেষের পর আলোচনার টেবিলে বসলেন জেমি ডে ও কাজী সালাউদ্দিন। আলোচনাকে ‘ইতিবাচক’ বললেন জাতীয় দলের কোচ জেমি। অর্থাৎ, গুজব-গুঞ্জন যাই থাকুক, কোচের পদে টিকে যাচ্ছেন কোচ। যদিও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন জানালেন বাছাইয়ের পারফরম্যান্স নিয়ে তিনি খুশিও নন, অখুশিও নন।
  • এশিয়ান কাপের বাছাইয়ে প্লে-অফ খেলতে হচ্ছে না বাংলাদেশকে
    এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) নতুন সিদ্ধান্তে ভাগ্য খুলেছে বাংলাদেশের। ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের তৃতীয় ও চূড়ান্ত পর্বে জায়গা পেতে খেলতে হবে না প্লে-অফ। সরাসরি খেলার টিকেট পেয়েছে জেমি ডের দল।