• চ্যাম্পিয়ন্স লিগই পিএসজির মূল লক্ষ্য: এমবাপে
    বছরের পর বছর ধরে কাড়ি কাড়ি অর্থ খরচ করে তারকায় ঠাসা দল সাজাচ্ছে পিএসজি। লক্ষ্য একটাই, চ্যাম্পিয়ন্স লিগ জেতা। এখন পর্যন্ত ইউরোপ সেরার স্বাদ যদিও পায়নি তারা। তবে আত্মবিশ্বাসে কোনো ঘাটতি হয়নি তাদের। ক্লাবটির তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে আবারও দৃঢ় কণ্ঠে বললেন, এবারও তাদের মূল লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগ জয়।
  • ফ্রান্স ফুটবল প্রধানের রটনায় ক্ষুব্ধ এমবাপে
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সাদামাটা পারফরম্যান্সের কারণে প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন কিলিয়ান এমবাপে এবং তা সইতে না পেরেই নাকি জাতীয় দল থেকে অবসর নিতে চেয়েছিলেন তিনি। তখন জোরেশোরে ওঠা এই গুঞ্জনের বিষয়ে এবার মুখ খুললেন ফরাসি তারকা। বললেন, সব মিথ্যা। বরং বর্ণবাদের শিকার হওয়ার কারণে ইতি টানতে চেয়েছিলেন আন্তর্জাতিক ক্যারিয়ারের।
  • পিএসজি-এমবাপে চুক্তি বাতিল চায় লা লিগা
    পিএসজির সঙ্গে কিলিয়ান এমবাপের নতুন চুক্তির পর থেকেই এর বিরোধিতায় সোচ্চার লা লিগা। এই বিষয়ে উয়েফার কাছে অভিযোগও করেছে তারা। স্পেনের শীর্ষ লিগ এবার দাবি জানিয়েছে, ফরাসি তারকার চুক্তি যেন বাতিল করা হয়।
  • ‘দুটি দেশের প্রেসিডেন্ট ফোন করে এমবাপেকে চাপ দিয়েছে’
    কিলিয়ান এমবাপের সঙ্গে আলোচনা অনেক দূর এগিয়ে গিয়েছিল বলে জানালেন রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস। তবে হুট করেই ফরাসি এই তারকার মধ্যে কিছু পরিবর্তন দেখতে পান তিনি। রিয়াল সভাপতির দাবি, ফ্রান্স আর কাতারের রাষ্ট্র প্রধান ও প্যারিসের মেয়র ফোন করে চাপ দেওয়ার পর ভাবনায় বদল আসে এমবাপের।
  • চুয়ামেনিকে পিএসজিতে নিতে চেয়েছিলেন এমবাপে
    রিয়াল মাদ্রিদকে কথা দিয়েও শেষ পর্যন্ত রাখেননি কিলিয়ান এমবাপে। অনেক চেষ্টা করেও তাকে না পাওয়াটা মাদ্রিদের দলটির জন্য ছিল বড় ধাক্কা। কদিন আগে তারা দলে টানে আরেক তরুণ ফরাসি ফুটবলার অহেলিয়া চুয়ামেনিকে। সম্ভাবনাময় এই মিডফিল্ডারকেও নাকি পিএসজিতে যোগ দেওয়ার জন্য বলেছিলেন এমবাপে। জাতীয় দল সতীর্থের কথা যদিও শোনেননি চুয়ামেনি।
  • অতৃপ্ত মনে পরের ম্যাচে তাকিয়ে এমবাপে
    অস্ট্রিয়ার বিপক্ষে ড্র করা ফ্রান্সের মতো দলের জন্য প্রায় হারের সমানই। তবু বিশ্ব চ্যাম্পিয়নদের রক্ষা যে হারতে হারতে একটি পয়েন্ট অন্তত মিলেছে। সেই পয়েন্ট পেয়ে স্বস্তি কিছুটা পাচ্ছেন কিলিয়ান এমবাপে, তবে মন ভরেনি তার স্বাভাবিকভাবেই। পরের ম্যাচটি জিততে তাই মুখিয়ে আছেন তারকা এই ফরোয়ার্ড।
  • অস্ট্রিয়ার মাঠে এমবাপের গোলে রক্ষা ফ্রান্সের
    ক্রোয়েশিয়াকে উড়িয়ে অভিযান শুরু করা অস্ট্রিয়া তখন আরেকটি অসাধারণ জয়ের অপেক্ষায়। তাদের জমাট রক্ষণে ভেস্তে যাচ্ছিল ফ্রান্সের সব প্রচেষ্টা। কোণঠাসা দলকে উদ্ধার করলেন কিলিয়ান এমবাপে। অসাধারণ এক গোলে এনে দিলেন মূল্যবান একটি পয়েন্ট।
  • বেনজেমাকে অভিনন্দন এমবাপের
    অনেক গ্রেট ফুটবলারের ক্যারিয়ার শেষ হয়ে গেছে, কিন্তু কখনও চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেননি। করিম বেনজেমা সেখানে ইউরোপের শীর্ষ ক্লাব প্রতিযোগিতাটির শিরোপা এরই মধ্যে জিতে ফেলেছেন পাঁচবার। এখনও সেই স্বাদ না পাওয়া কিলিয়ান এমবাপে অনুধাবন করতে পারছেন এই সাফল্যের মাহাত্ম্য। তাই জাতীয় দল সতীর্থ ও রিয়াল মাদ্রিদ তারকা বেনজেমাকে শুভেচ্ছা জানিয়েছেন পিএসজির ফরোয়ার্ড।
  • ‘এমবাপে বিষয়টি এখন অতীত, সময়টা উৎসবের’
    আকাঙ্ক্ষিত কিছু না পাওয়ার কষ্ট অনেক। কিলিয়ান এমবাপেকে দলে নিতে জোর চেষ্টা চালিয়েও শেষ পর্যন্ত সফল না হওয়ায় তেমন অনুভূতি হওয়ারই কথা রিয়াল মাদ্রিদের। তবে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের উৎসবে হতাশার ওই পর্ব মুছে গেছে, বললেন ক্লাব সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস।
  • ‘এমবাপেকে না পাওয়াটা রিয়ালের জন্য বড় হতাশার’
    প্রায় এক বছর ধরে চলা নাটকীয়তায় অনেক চেষ্টা করেও কিলিয়ান এমবাপেকে দলে টানতে না পারাটা রিয়াল মাদ্রিদের জন্য ধাক্কা তো বটেই। পিএসজি কোচ মাউরিসিও পচেত্তিনোরও তাই ধারণা। ফরাসি ফরোয়ার্ডকে পাওয়ার জোর সম্ভাবনা তৈরি হওয়ার পর শেষ মুহূর্তে তা ভেস্তে যাওয়াটা মাদ্রিদের ক্লাবটির জন্য হতাশাজনক।
  • এখন এমবাপেকে নিয়ে কথা বলার সময় নয়: বেনজেমা
    কদিন ধরে বিশ্ব ফুটবলে সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি, কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে না গিয়ে পিএজিতে নতুন চুক্তি করা। জাতীয় দলের মতো ক্লাবেও এমবাপের সঙ্গে জুটি বেঁধে খেলার আশায় ছিলেন করিম বেনজেমা। সেটি ভেস্তে গেছে আরও একবার। স্বাভাবিকভাবে বিষয়টি নিয়ে বেনজেমার প্রতিক্রিয়া জানতে আগ্রহী সবাই। মাদ্রিদের দলটির তারকা ফরোয়ার্ড অবশ্য চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে এ নিয়ে কোনো মন্তব্যই করতে চান না।
  • ‘মেসি-নেইমারদের সঙ্গেই থাকতে চেয়েছি’
    অনেক নাটকীয়তার পর কিলিয়ান এমবাপের পিএসজিতে চুক্তি নবায়নে বড় ভূমিকা রেখেছে অর্থের ঝংকার, এমনটা ভাবার লোক কম নয়। ফরাসি তারকা অবশ্য বললেন ভিন্ন কথা। এই ফরোয়ার্ড জানালেন, তার সিদ্ধান্তে বড় ভূমিকা রেখেছে মেসি-নেইমারদের মতো সেরাদের সঙ্গে আরও লম্বা সময় ধরে খেলার সুযোগ।
  • রিয়ালের কষ্টটা বুঝতে পারছেন এমবাপে
    এক বছর আগে সরাসরি রিয়াল মাদ্রিদে যাওয়ার ইচ্ছা প্রকাশ করা, মাঝে দলটির সঙ্গে ‘মৌখিকভাবে সমঝোতায় পৌঁছানো’ এবং একেবারে শেষ মুহূর্তে এসে সব ভেস্তে দিয়ে কিলিয়ান এমবাপের পিএসজিতে থেকে যাওয়ার সিদ্ধান্তে নিশ্চিতভাবেই খুব হতাশ মাদ্রিদের দলটি। আর সেটা ভালোমতো অনুধাবন করতে পারছেন বলে জানিয়েছেন ফরাসি ফরোয়ার্ড।
  • কীভাবে এমবাপেকে ধরে রাখল পিএসজি, তদন্ত চায় লা লিগা
    নীতির প্রশ্নে বেশ কড়া লা লিগা কর্তৃপক্ষ। নিজেদের লিগে অক্ষরে অক্ষরে মেনে চলে সব নিয়ম-কানুন। আশা করে, ইউরোপের অন‍্য সব লিগ ও ক্লাব তা অনুসরণ করবে। তবে তারা নিশ্চিত, পিএসজি তা করছে না। আর তাই ধরে রাখতে পেরেছে সময়ের সেরা খেলোয়াড়দের একজন কিলিয়ান এমবাপেকে। এই চুক্তিতে নিয়ম ভাঙার অভিযোগ তুলে তদন্তের দাবি জানিয়েছে স্পেনের শীর্ষ লিগ।
  • পিএসজির গোল উৎসবে এমবাপের হ‍্যাটট্রিক
    অনেক আগেই নিশ্চিত হয়ে গেছে লিগ শিরোপা। তেমন কিছু চাওয়া-পাওয়ার কিছু ছিল না পিএসজির। তবে মেসের জন‍্য ছিল বাঁচা-মরার লড়াই। গোলবন‍্যায় ভাসিয়ে তাদেরকে পরের বিভাগে নামিয়ে দিল মাওরিসিও পচেত্তিনোর দল। নাটকীয়ভাবে পিএসজিতে থেকে যাওয়া কিলিয়ান এমবাপে করলেন হ‍্যাটট্রিক। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা নেইমার পেলেন জালের দেখা। গোল করে ফরাসি ক্লাবটিতে নিজের সাফল‍্যে ভরা ক‍্যারিয়ারে ইতি টানলেন আনহেল দি মারিয়া। 
  • এমবাপে বললেন, পিএসজিতেই থাকছেন তিনি
    বলেছিলেন, সিদ্ধান্ত হয়ে গেছে, জুনে জাতীয় দলের সঙ্গে যোগ দেওয়ার সময় জানাবেন ‘সিদ্ধান্ত। তবে এরপর ঘটনা এগিয়েছে বেশ দ্রুত। তাই আগেভাগেই এসেছে দীর্ঘ প্রতীক্ষিত চূড়ান্ত সেই ঘোষণা। শেষ হয়েছে কিলিয়ান এমবাপের সম্ভাব্য দলবদল নিয়ে এক বছর ধরে চলা জল্পনা-কল্পনা, গুঞ্জন আর উড়ো খবরের পালা। আরও একবার ‘প্রিয় ক্লাব’ রিয়াল মাদ্রিদে যাওয়ার সব পথ মাড়িয়েও শেষ পর্যন্ত ঘরের ছেলে ঘরেই থাকার সিদ্ধান্ত নিলেন।
  • রিয়ালে যাচ্ছেন না এমবাপে, থাকছেন পিএসজিতেই!
    এই শোনা যায়-কিলিয়ান এমবাপে রিয়াল মাদ্রিদে আসছেন, স্রেফ আনুষ্ঠানিক ঘোষণা বাকি। খোদ পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো জানান, তিনিও ফরাসি ফরোয়ার্ডের সিদ্ধান্ত জানার অপেক্ষায়! এমন গল্প-গুঞ্জনের মধ্যে নতুন খবর এলো। সেখানেও বিষয়টি পুরোপুরি পরিষ্কার হয়নি। তবে জোর ইঙ্গিত, রিয়াল নয়, এতদিনের ঠিকানা পিএসজিতে থেকে যাচ্ছেন এই বিশ্বকাপজয়ী।
  • এমবাপের সিদ্ধান্ত জানেন না পিএসজি কোচ
    বিশ্ব ফুটবলে এই মুহূর্তে সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি কিলিয়ান এমবাপের ভবিষ্যৎ। সময় ফুরিয়ে আসছে, তাই খুব দ্রুতই আসবে চূড়ান্ত ঘোষণা। ফরাসি তারকা পিএসজিতেই থাকবেন না পাড়ি দেবেন অন্যত্র, সবাই এর উত্তর জানার অপেক্ষায়। তাদের মধ্যে আছেন মাওরিসিও পচেত্তিনোও।
  • ‘মাদ্রিদে আসছেন এমবাপে’ ঘোষণার অপেক্ষায় রিয়াল
    রিয়াল মাদ্রিদে যাচ্ছেন এমবাপে, নাকি পিএসজিতেই থাকছেন-ফরাসি ফরোয়ার্ডের ভবিষ্যৎ ঘিরে এই দুটি সম্ভাবনাই এতদিন উঁকি দিচ্ছিল সমানতালে। অবশেষে সব জল্পনা-কল্পনা বুঝি শেষ হতে চলেছে। গত দুই সপ্তাহের ঘটনাপ্রবাহে মাদ্রিদ শিবিরের পাল্লা ভারি হতে দেখা যাচ্ছে। স্প্যানিশ ফুটবল বিশেষজ্ঞ গিয়েম বালাগের প্রতিবেদন মতে, আগামী দুই সপ্তাহের মধ্যেই ফরাসি তারকা বর্তমান ঠিকানা ছেড়ে রিয়ালে যাওয়ার ঘোষণা দেবেন।
  • ভবিষ্যৎ প্রসঙ্গে রহস্য রেখে দিলেন এমবাপে
    সময় ফুরিয়ে আসছে। এখন পাকা সিদ্ধান্ত নেওয়ার পালা। নিজের ভবিষ্যৎ ঘিরে সব অনিশ্চয়তা ঝেড়ে ফেলে সামনের গতিপথ ঠিক করে ফেলেছেন বলে জানালেন কিলিয়ান এমবাপে। তবে সেটা কী? রিয়াল মাদ্রিদ নাকি পিএসজি? তা অবশ্য স্পষ্ট করেননি ফরাসি ফরোয়ার্ড।
  • মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির বড় জয়
    একসঙ্গে জ্বলে উঠলেন লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে। জোড়া গোল করলেন আর্জেন্টাইন তারকা। সেই দুই গোলে অবদান রাখার পর জালের দেখা পেলেন ফরাসি ফরোয়ার্ড। মোঁপেলিয়েকে উড়িয়ে জয়ের পথে ফিরল পিএসজি।
  • পিএসজিকে এবার রুখে দিল তোয়া
    শেষের দিকে একের পর এক মরিয়া আক্রমণ শানাল পিএসজি। কিন্তু আর সাফল‍্য ধরা দিল না। রক্ষণের আরেকটি হতাশাজনক পারফরম্যান্সে লিগে টানা দ্বিতীয় ম্যাচে ড্র করল ফরাসি চ্যাম্পিয়নরা। উজ্জীবিত ফুটবলে তাদের  রুখে দিল পয়েন্ট টেবিলে পঞ্চদশ স্থানে থাকা তোয়া।
  • পিএসজিতেই থাকবে এমবাপে, এমনটা বলিনি: পচেত্তিনো
    কিলিয়ান এমবাপের পিএসজিতে থাকার সম্ভাবনা নিয়ে দলটির কোচ মাওরিসিও পচেত্তিনোর মন্তব্য নিয়ে বেশ আলোচনা চলছে। ‘আগামী মৌসুমে ফরাসি ফরোয়ার্ড নিশ্চিতভাবেই এখানে থাকবেন’- দুদিন আগের করা ওই মন্তব্য পাল্টে ফেললেন তিনি। বললেন, এমবাপেকে নিয়ে তার কথাকে ভুলভাবে প্রকাশ করা হয়েছে।
  • এমবাপের দারুণ নৈপুণ‍্যের পরও চ‍্যাম্পিয়নদের রুখে দিল স্ত্রাসবুর
    যোগ করা সময়ের খেলা চলে, ম্যাচে সমতা। পিএসজির গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা সময় নষ্ট করার জন‍্য হলুদ কার্ড দেখলেন! এই চিত্রই বলে দিচ্ছে শেষ দিকে পিএসজিকে কতটা চেপে ধরেছিল স্ত্রাসবুর। তাদের দাপুটে ফুটবলের মাঝেও আলো ছড়ালেন কিলিয়ান এমবাপে। তবে তার আলো ঝলমলে পারফরম‍্যান্সও দলকে জয়ে ফেরানোর জন‍্য যথেষ্ট হলো না। শেষ দিকে দুই গোল শোধ করে চ‍্যাম্পিয়ন পিএসজিকে রুখে দিল স্ত্রাসবুর।
  • এমবাপেকে নিয়ে রহস্য রেখে দিলেন আনচেলত্তি
    আসছে গ্রীষ্মের দলবদলে কিলিয়ান এমবাপে পিএসজি ছাড়তে পারেন, এমন গুঞ্জন তীব্র হলেও দলটির কোচ মাউরিসিও পচেত্তিনো তা মানতে নারাজ। তিনি নাকি নিশ্চিত, প্যারিসেই থেকে যাবেন এই তারকা ফরোয়ার্ড। রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি মনে করেন, হয়তো সত্যটা আড়াল করেই এমন মন্তব্য করেছেন পিএসজি কোচ।
  • আমি থাকছি, এমবাপেও: পচেত্তিনো
    মৌসুম শেষ হয়ে আসছে, এখনও নতুন কোনো চুক্তির খবর আসেনি। তাই কিলিয়ান এমবাপের ভবিষ‍্যৎ নিয়ে বাড়ছে গুঞ্জন। অন‍্যদিকে চ‍্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের পর মাওরিসিও পচেত্তিনোর ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে এই আর্জেন্টাইন কোচের দৃঢ় বিশ্বাস, আগামী মৌসুমে তিনি ও এমবাপে দুজনই থাকবেন পিএসজিতে।
  • শিরোপা জয়ের পর পিএসজির চ্যালেঞ্জ এখন এমবাপেকে ধরে রাখা
    লিগ শিরোপা জয়ের লক্ষ্য তো পূরণ হলো। তবে পিএসজির যা শক্তি, লিগ জয়ের পরীক্ষা খুব কঠিন ছিল না। আসল চ্যালেঞ্জ এবার ক্লাব ম্যানেজমেন্টের সামনে মাঠের বাইরে খেলায়। ধরে রাখতে হবে কিলিয়ান এমবাপেকে! কোচ মাওরিসিও পচেত্তিনো আশা নিয়ে আছেন নতুন চুক্তির অপেক্ষায়। ক্লাবের স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো বলছেন, এমবাপে থাকতেও পারেন, নাও পারেন।
  • অঁজিকে হারিয়ে শিরোপার খুব কাছে পিএসজি
    শিরোপা নিশ্চিত করার সম্ভাবনায় মাঠে নামা পিএসজি প্রত্যাশিতভাবেই উড়িয়ে দিল অঁজিকে। তবে অন্য ম্যাচে মার্সেই ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নেওয়ায় আপাতত অপেক্ষায় থাকতে হচ্ছে মাওরিসিও পচেত্তিনোর দলকে।
  • নেইমার-এমবাপের গোলে শিরোপার আরও কাছে পিএসজি
    লিগ টেবিলের শীর্ষ দুই দলের লড়াইয়ে ম্যাচ জুড়ে আক্রমণে আধিপত্য করল পিএসজি। জালের দেখা পেলেন নেইমার ও কিলিয়ান এমবাপে। মার্সেইকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধারের পথে আরেক ধাপ এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ‘মেসি-নেইমারের সঙ্গে বোঝাপড়ায় দেরি হয়ে গেল’
    তারকায় ঠাসা দল নিয়েও বড় মঞ্চে ও গুরুত্বপূর্ণ সময়ে খেই হারানো চলতি মৌসুমে পিএসজির সবচেয়ে বড় হতাশার কারণ। তবে, এবার হয়তো পরিস্থিতির পরিবর্তন হতে শুরু করেছে। টানা দুই ম্যাচে নিজেদের মধ্যে দারুণ বোঝাপড়ায় যে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছে দলটির আক্রমণত্রয়ী, তাতে উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা জেগেছে। একই সঙ্গে আছে আফসোসের জায়গাও। কিলিয়ান এমবাপের কণ্ঠে ফুটে উঠেছে ঠিক তাই, মেসি ও নেইমারের সঙ্গে তার বোঝাপড়ার উন্নতি হতে যে একটু দেরি হয়ে গেল।
  • এমবাপে ও নেইমারের গোলের হ্যাটট্রিক, মেসির অ্যাসিস্টের
    ঠিক যেন আগের ম্যাচের পুনরাবৃত্তি। আবারও একসঙ্গে জ্বলে উঠলেন পিএসজির আক্রমণভাগের তিন তারকা। হ্যাটট্রিকের আনন্দে ভাসলেন কিলিয়ান এমবাপে ও নেইমার। সতীর্থদের তিনটি গোলে অবদান রাখলেন লিওনেল মেসি। ক্লেহমোঁকে উড়িয়ে লিগ টেবিলে ১৫ পয়েন্টে এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ‘বড় অঙ্কের বিনিয়োগ এমবাপের ওপর করা উচিত, হলান্ডে নয়’
    আসছে গ্রীষ্মের দলবদলে দুজনেরই রয়েছে ক্লাব বদলের জোর সম্ভাবনা। সময়ের সেরা দুই প্রতিভাবান ফুটবলার কিলিয়ান এমবাপে ও আর্লিং হলান্ডকে যেকোনো মূল্যে পেতে চাইবে ইউরোপের শীর্ষ দলগুলো। তবে দানি আলভেস মনে করেন, বড় অঙ্কের বিনিয়োগ করলে সেটা কেবল পিএসজি তারকার ওপরই করা উচিত।
  • ‘এমবাপে এলে তিন গুণ বেশি গোল করবে রিয়াল’
    জাতীয় দলে খেলেন একসঙ্গে। দুজনের মধ্যে বোঝাপড়াটা দারুণ। মাঠের বাইরেও কিলিয়ান এমবাপের সঙ্গে বেশ ভালো সম্পর্ক করিম বেনজেমার। গুঞ্জন রয়েছে, আসছে মৌসুমেই রিয়াল মাদ্রিদের জার্সিতে দেখা যেতে পারে পিএসজি ফরোয়ার্ডকে। সেই সম্ভাবনায় এখনই রোমাঞ্চিত বেনজেমা। তার বিশ্বাস, ফ্রান্স সতীর্থকে পেলে তার দল দুই বা তিন গুণ বেশি গোলের দেখা পাবে।
  • ‘পিএসজি-এমবাপে-রিয়াল’ নাটকে নতুন মোড়
    পিএসজি ছেড়ে কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে দীর্ঘদিন ধরে যে গুঞ্জন ছিল, সেটাকে এবার খেলোয়াড় নিজেই নতুন মোড় দিলেন। মাদ্রিদের দলটির প্রতি নিজের অনুরাগের কথা প্রকাশ্যে বললেও স্বদেশের ক্লাবটিতে সুখে আছেন বলেও অনেকবার জানিয়েছেন তিনি। আর ভালো আছেন বলেই হয়তো ভবিষ্যৎ নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছেন ফরাসি তারকা। বর্তমান ঠিকানায় থেকে যাওয়ার সম্ভাবনাও তাই নাকচ করছেন না তিনি।
  • পিএসজির নায়ক এমবাপে, গোল পেলেন মেসি-নেইমারও
    সাস্প্রতিক ব্যর্থতা ঝেড়ে ফেলতে এবং ক্ষুব্ধ সমর্থকদের মন জয় করতে যেমন পারফরম্যান্সের দরকার ছিল, ঠিক সেটাই উপহার দিল পিএসজি। কিলিয়ান এমবাপের দুর্দান্ত নৈপুণ্যের ম্যাচে গোলের দেখা পেলেন নেইমার ও লিওনেল মেসিও। লরিয়েঁকে উড়িয়ে লিগ শিরোপা পুনরুদ্ধারের পথে আরেক ধাপ এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • পিএসজির জয়ের ম্যাচে মেসি-নেইমারকে দুয়ো
    চ্যাম্পিয়ন্স লিগ থেকে আরও একবার দল আগেভাগে বিদায় নেওয়ায় পিএসজির সমর্থকদের মনে লুকিয়ে থাকা অনেক দিনের ক্ষোভ যেন বেরিয়ে এলো। লিওনেল মেসি ও নেইমার শুনলেন দুয়ো। ব্যতিক্রম কেবল আক্রমণভাগের আরেক তারকা কিলিয়ান এমবাপের বেলায়। ফরাসি ফরোয়ার্ড জালের দেখাও পেলেন। কঠিন সময়ের মধ্য দিয়ে চলা মাওরিসিও পচেত্তিনোর দল পেল স্বস্তির জয়।
  • বেনজেমার প্রথম গোল পিএসজি কোচের চোখে ‘মহা অন্যায়’
    করিম বেনজেমার হ্যাটট্রিকে যখন মাদ্রিদে উৎসবের জোয়ার, মাওরিসিও পচেত্তিনো তখন ফুঁসছেন ক্ষোভে। রিয়াল মাদ্রিদের অসাধারণ ঘুরে দাঁড়ানোর সূচনা যে গোলে, সেই গোল মানতেই পারছেন না পিএসজি কোচ। তার কোনো সংশয়ই নেই, গোলকিপার জানলুইজি দোন্নারুম্মাকে ফাউল করেছিলেন গোলস্কোরার বেনজেমা।
  • বেনজেমার হ্যাটট্রিকে অবিশ্বাস্য জয়ে শেষ আটে রিয়াল
    তারকাসমৃদ্ধ পিএসজির বিপক্ষে প্রথম লেগের পরাজয়ে রিয়াল মাদ্রিদের চ্যালেঞ্জ আগে থেকেই ছিল বেশ কঠিন। কিলিয়ান এমবাপের প্রথমার্ধের গোলে সেটা হয়ে উঠল পাহাড়সম। বিরতির পর প্রবল চাপ তৈরি করেও মিলছিল না গোলের দেখা। একটা সময় সেটা অসম্ভবই মনে হচ্ছিল। কিন্তু এরপর যেভাবে তারা ঘুরে দাঁড়াল, তা অসাধারণের চেয়েও বেশি কিছু। প্রতিপক্ষের ভুল আর সৌভাগ্যের ছোঁয়ায় হ্যাটট্রিকের আনন্দে ভাসলেন করিম বেনজেমা। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে পা রাখল রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • নেইমারকে তাতিয়ে দিলেন পিএসজি কোচ
    লিগ ওয়ানে সবশেষ দুই ম্যাচে গোলের দেখা পাননি নেইমার। চ্যাম্পিয়ন্স লিগের চলতি আসরে তো এখনও গোলের আনন্দে ডানা মেলা হয়নি তার। কিন্তু নেইমারের সামর্থ্য জানেন বলেই আস্থা হারাচ্ছেন না মাওরিসিও পচেত্তিনো। পিএসজি কোচের বিশ্বাস, রিয়াল মাদ্রিদের বিপক্ষে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গড়ে দিতে পারেন পার্থক্য।
  • পিএসজির বিপক্ষে 'হারানো গৌরব' ফেরাতে চায় রিয়াল
    ম্যাচ শেষের আগমুহূর্তে গোল করলেন কিলিয়ান এমবাপে। হেরে গেল রিয়াল মাদ্রিদ। প্যারিসে গত মাসের সেই বিষাদের রাত এখনও তাড়া করে কার্লো আনচেলত্তিকে। পিএসজির বিপক্ষে ফিরতি লেগে তাই মধুর প্রতিশোধ নিতে ‘সেরা রিয়ালকে’ দেখতে মুখিয়ে আছেন তিনি।
  • ‘মেসি-রোনালদোর উত্তরসূরি এমবাপে ও হলান্ড’
    সময়ের সবচেয়ে দুই প্রতিভাবান ফুটবলার তারা। ভবিষ্যৎ মহাতারকা হওয়ার সব গুণই রয়েছে কিলিয়ান এমবাপে ও আর্লিং হলান্ডের মাঝে। তাদের মাঝে ভবিষ্যৎ ফুটবলকে রাঙানোর সম্ভাবনা দেখেন গনসালো হিগুয়াইন। সাবেক রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডের মতে, লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর যোগ্য উত্তরসূরি হতে যাচ্ছেন এমবাপে ও হলান্ড।
  • শঙ্কা কাটিয়ে রিয়াল ম্যাচের দলে এমবাপে
    অনুশীলনে চোট পাওয়ায় চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর দ্বিতীয় লেগে কিলিয়ান এমবাপের খেলা নিয়ে জেগেছিল শঙ্কা। শেষ পর্যন্ত অনিশ্চয়তা কাটিয়ে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচের জন্য পিএসজি দলে আছেন ফরাসি তারকা।
  • মহারণের আগে এমবাপেকে নিয়ে শঙ্কায় পিএসজি
    প্রথম লেগে জয়ের নায়ক, দ্বিতীয় লেগেও পিএসজির বড় ভরসা কিলিয়ান এমবাপে। কিন্তু তাদের সম্ভাবনার আকাশে হঠাৎই শঙ্কার কালো মেঘের আনাগোনা। অনুশীলনে চোট পেয়েছেন ফরাসি এই ফরোয়ার্ড। রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের লড়াইয়ে বুধবার এই ফরোয়ার্ডকে পাওয়া নিয়ে এখন অনিশ্চয়তায় পিএসজি।
  • এমবাপেকে ধরে রাখার সম্ভাবনা দেখছে পিএসজি
    সময় যত গড়াচ্ছে, পিএসজির সঙ্গে কিলিয়ান এমবাপের চুক্তির মেয়াদ শেষের দিনটা তত ঘনিয়ে আসছে। ফরাসি ফরোয়ার্ডকে নিয়ে গুঞ্জনও প্রতিনিয়ত রং বদলাচ্ছে। নিজেদের অবস্থান অবশ্য আগের মতোই ধরে রেখেছে প্যারিসের দলটি। ক্লাবের ক্রীড়া পরিচালক লিওনার্দো আবারও বললেন, বিশ্বকাপ জয়ী তারকাকে ধরে রাখতে সব চেষ্টাই তারা করবেন।
  • মেসি-এমবাপের ঝলকে পিএসজির জয়
    আগের ম্যাচে হারের হতাশা ভুলে ঘুরে দাঁড়াল পিএসজি। আলো ছড়ালেন দুই তারকা লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে। সাঁত এতিয়েনকে হারিয়ে লিগ ওয়ানে জয়ের পথে ফিরল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • ‘এমবাপের সঙ্গে হলান্ডকেও দলে টানবে রিয়াল’
    কিলিয়ান এমবাপেকে নিয়ে গুঞ্জন প্রতিনিয়তই রঙ বদলাচ্ছে! দু’দিন আগে এই ফরাসি ফরোয়ার্ডের রিয়াল মাদ্রিদের যোগ দেওয়ার সম্ভবনার পাল্লা ছিল ভারী। রিয়ালের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে জয়ের পর খোদ এমবাপে অবশ্য ভবিষ্যৎ নিয়ে বলেন ‘এখনও সিদ্ধান্ত নেইনি’। তবে লা লিগা সভাপতি হাভিয়ের তেবাসের দৃঢ় বিশ্বাস কেবল এমবাপে নয়, আগামী দলবদলে বরুশিয়া ডর্টমুন্ড থেকে আর্লিং হলান্ডকেও কিনতে যাচ্ছে রিয়াল।
  • ভবিষ্যৎ নিয়ে ‘সিদ্ধান্ত নেননি’ এমবাপে
    কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন যেন ক্ষণে ক্ষণে পাচ্ছে নতুন মাত্রা। দলটির বিপক্ষেই দারুণ একটি গোল করে পিএসজির জয়ের নায়ক এই ফরাসি ফরোয়ার্ড বললেন, প্যারিসে সুখে আছেন তিনি। ভবিষ্যৎ নিয়ে কোনো সিদ্ধান্ত এখনও নেননি।
  • রিয়ালকে আরেকবার হারানোর অপেক্ষায় এমবাপে
    দারুণ জয়ের তৃপ্তি আছে। তবে উচ্ছ্বাসে ভেসে যাওয়ার উপায় নেই। কাজ তো সবে অর্ধেক সারা হয়েছে! কিলিয়ান এমবাপে তাকিয়ে তাই আরেক লেগের ম্যাচে। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে পিএসজির জয়ের নায়ক আত্মবিশ্বাস নিয়ে মুখিয়ে আছেন পরের লড়াইয়ে জন্য।
  • মেসির পেনাল্টি মিস, এমবাপের গোলে রিয়ালকে হারাল পিএসজি
    চোট কাটিয়ে ফিরলেন করিম বেনজেমা, তবে রইলেন নিজের ছায়া হয়ে। রিয়াল মাদ্রিদের পুরো আক্রমণভাগের চিত্রই তাই। প্রতিপক্ষের দুর্বলতায় আধিপত্য করল তারকাসমৃদ্ধ পিএসজি। তবে মিলছিল না গোল। পেনাল্টি পেয়েও কাজে লাগাতে পারলেন না লিওনেল মেসি। অবশেষে ম্যাচের শেষ মুহূর্তে গিয়ে ব্যবধান গড়ে দিলেন কিলিয়ান এমবাপে।
  • ‘রিয়ালকে ছিটকে দেওয়ার লক্ষ্যেই নামবে এমবাপে’
    পিএসজি ছেড়ে কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়াটা নাকি কেবলই সময়ের ব্যাপার-অনেকের এই দাবি সত্যি হলে চ্যাম্পিয়ন্স লিগে ভবিষ্যত দলের বিপক্ষে মুখোমুখি হবেন ফরাসি ফরোয়ার্ড। সেক্ষেত্রে ‘হাইভোল্টেজ’ ম্যাচটিতে তার লক্ষ্যচ্যূত হওয়ার সম্ভবনাও দেখেন কেউ কেউ। তবে রিয়াল কোচ কার্লো আনচেলত্তির বিশ্বাস, তেমন কিছুই হবে না। বরং তাদেরকে ছিটকে দেওয়ার পরিকল্পনা ও লক্ষ্য নিয়েই মাঠে নামবেন পিএসজি তারকা।
  • এমবাপের গোলে পিএসজির ঘাম ঝরানো জয়
    কিলিয়ান এমবাপে নষ্ট করলেন সুবর্ণ সুযোগ, পিএসজির সামনে জাগল পয়েন্ট হারানোর শঙ্কা। পরে অবশ্য ফরাসি ফরোয়ার্ডই গড়ে দিলেন পার্থক্য। শেষ সময়ের গোলে রেনকে হারিয়ে লিগ টেবিলে ১৬ পয়েন্টে এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • প্রতিপক্ষ রিয়ালের সঙ্গে এখন কথা নয় এমবাপের
    চাইলে যে কোনো দলের সঙ্গে এখন কথা বলতে পারেন কিলিয়ান এমবাপে। আগাম চুক্তিও করে রাখতে পারেন পিএসজির এই ফরোয়ার্ড। তাকে নিতে সবচেয়ে আগ্রহী যে দল তাদের সঙ্গেই সামনে খেলা। এখন কি করবেন ফরাসি এই তারকা? স্বাভাবিকভাবেই এ নিয়ে কৌতুহলের শেষ নেই। তবে এমবাপে জানালেন, রিয়াল মাদ্রিদের সঙ্গে এখন কোনো কথা নয়। স্প‍্যানিশ ক্লাবটিকে ইউরোপ সেরার মঞ্চ থেকে বিদায় করতে চান তিনি।
  • লিলের জালে পিএসজির গোল উৎসব
    ফরাসি কাপ থেকে বিদায়ের হতাশা পেছনে ফেলে লিগ ওয়ানে দারুণ পারফরম্যান্স উপহার দিল পিএসজি। সতীর্থের গোলে অবদান রাখার পর নিজে জালের দেখা পেলেন লিওনেল মেসি। চমৎকার একটি গোল করলেন কিলিয়ান এমবাপে। লিলকে উড়িয়ে লিগ টেবিলে ১৩ পয়েন্টে এগিয়ে গেল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • রিয়ালের সঙ্গে চুক্তি সেরে ফেলেছেন এমবাপে?
    ইউরোপিয়ান ফুটবলে দলবদলের আরেকটি অধ্যায় শেষ হতে চলেছে। কিন্তু কিলিয়ান এমবাপের ভবিষ্যৎ নিয়ে বহুল আলোচিত প্রশ্নের জবাব মেলেনি। অবশ্য জার্মান সংবাদমাধ্যম বিল্ডের দাবি, এরই মধ্যে রিয়াল মাদ্রিদের সঙ্গে সমঝোতায় পৌঁছেছেন ফরাসি তারকা। আসছে গ্রীষ্মে নাকি ফ্রি ট্রান্সফারে সেখানে পাড়ি জমাবেন বিশ্বকাপ জয়ী এই ফরোয়ার্ড।
  • এমবাপেকে রিয়ালে যাওয়ার পরামর্শ ইব্রাহিমোভিচের
    সময় যত গড়াচ্ছে, কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার গুঞ্জন আরও জোরাল হচ্ছে। জ্লাতান ইব্রাহিমোভিচও মনে করেন, ক্যারিয়ারের এই পর্যায়ে নতুন চ্যালেঞ্জ নেওয়ার সময় এসেছে পিএসজি তারকার সামনে।
  • রাঁসের বিপক্ষে ফিরছেন মেসি
    অপেক্ষার পালা শেষ হচ্ছে লিওনেল মেসির। করোনাভাইরাস থেকে পুরোপুরি সেরে ওঠা আর্জেন্টাইন তারকা রাঁসের বিপক্ষে স্কোয়াডে ফিরবেন বলে জানিয়েছেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • ২ ম্যাচ পর জয়ে ফিরল পিএসজি
    টানা দুই ম্যাচে পয়েন্ট হারানোর হতাশা পেছনে ফেলে লিগ ওয়ানে জয়ে ফিরেছে পিএসজি। দুই অর্ধের দুই গোলে ব্রেস্তকে সহজেই হারিয়েছে মাওরিসিও পচেত্তিনোর দল।
  • এমবাপের হ্যাটট্রিকে শেষ ষোলোয় পিএসজি
    লিওনেল মেসি ও নেইমারসহ গুরুত্বপূর্ণ অনেক খেলোয়াড়ের অনুপস্থিতে দলকে পথ দেখালেন কিলিয়ান এমবাপে। ভ্যাননার বিপক্ষে দ্বিতীয়ার্ধের হ্যাটট্রিকে পিএসজিকে নিয়ে গেলেন ফরাসি কাপের শেষ ষোলোয়।
  • জানুয়ারিতে পিএসজি ছাড়ছি না: এমবাপে
    গুঞ্জন ছিল, আসছে জানুয়ারির দলবদলে পিএসজি থেকে রিয়াল মাদ্রিদে যোগ দিতে পারেন কিলিয়ান এমবাপে। সেই গুঞ্জন উড়িয়ে দিলেন ফরাসি তারকা নিজেই। জানালেন, সে সময় তার ক্লাব ছাড়ার কোনো সম্ভাবনা নেই।
  • ‘বর্তমানে মেসিই সেরা, ভবিষ্যতের তারকা এমবাপে’
    একজনকে রাখা হয় ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়দের কাতারে। আরেকজনের মাঝে সম্ভাবনা আছে আগামীতে নিজেকে সেরাদের কাতারে নিয়ে যাওয়ার। পিএসজি মিডফিল্ডার আন্দের এররেরা মনে করেন, বর্তমানে লিওনেল মেসিই বিশ্বের সেরা ফুটবলার। তার আরেক সতীর্থ কিলিয়ান এমবাপে ভবিষ্যতের সেরা হবেন বলে বিশ্বাস এই স্প্যানিয়ার্ডের।
  • এমবাপের নৈপুণ্যে ফরাসি কাপে পিএসজির শুভসূচনা
    আক্রমণভাগের অন্য দুই তারকার অনুপস্থিতিতে আলো ছড়ালেন কিলিয়ান এমবাপে। ফরাসি তারকা করলেন জোড়া গোল, আদায় করে নিলেন পেনাল্টি। তার নৈপুণ্যে ফরাসি কাপের শেষ বত্রিশে জায়গা করে নিল পিএসজি।
  • ‘শিরোপা না জিততে পারলে ৫০ গোল করা অর্থহীন’
    ব্যক্তিগতভাবে গত মৌসুমটা দারুণ কেটেছিল কিলিয়ান এমবাপের। গোলের পর গোল করার পাশাপাশি গড়েন কিছু রেকর্ডও। তবে তার দারুণ পারফরম্যান্সের প্রতিফলন নেই দলের ফলাফলে। অধরা চ্যাম্পিয়ন্স লিগ জেতার লক্ষ্য পূরণ হয়নি, হাতছাড়া হয়ে যায় লিগ ওয়ানের শিরোপাও। দলের ব্যর্থতায় ব্যক্তিগত অর্জন ততটা মূল্যবান মনে হচ্ছে না এমবাপের কাছে।
  • ভবিষ্যৎ পরিকল্পনা বদলে যেতেও পারে: এমবাপে
    গ্রীষ্মের দলবদলের শেষ কয়েক দিনে কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন যেন ক্ষণে ক্ষণে পাচ্ছিল নতুন মাত্র। শেষ পর্যন্ত হয়নি তেমন কিছুই। তবে এ নিয়ে নিত্য নতুন খবরের শেষ নেই। ফরাসি তারকা নিজেও অনেকবার বলেছেন, স্প্যানিশ ক্লাবটির প্রতি তার ভালোলাগার কথা। তবে ফুটবল দুনিয়ায় কোনোকিছুই সুনিশ্চিত নয়। এমবাপে নিজেই যেমন এবার বললেন, তার ভবিষ্যৎ ভাবনায় পরিবর্তন আসতেও পারে।
  • এমবাপের জোড়া গোলে জয়ে ফিরল পিএসজি
    চার দিন আগের চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের মতো আবারও আলো ছড়ালেন কিলিয়ান এমবাপে। নিজের সাবেক ক্লাবের জালে দুইবার বল পাঠিয়ে পিএসজির হয়ে লিগ ওয়ানে স্পর্শ করলেন একশ গোলের মাইলফলক। মোনাকোকে হারিয়ে লিগ টেবিলের শীর্ষস্থান আরও মজবুত করল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির বড় জয়
    লিগ ওয়ানে টানা দুই ম্যাচে পয়েন্ট হারানোর হতাশা পেছনে ফেলে চ্যাম্পিয়ন্স লিগে উজ্জীবিত পারফরম্যান্স উপহার দিল পিএসজি। আলো ছড়ালেন আক্রমণভাগের দুই তারকা লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে। ক্লাব ব্রুজকে উড়িয়ে গ্রুপ পর্ব শেষ করল মাওরিসিও পচেত্তিনোর দল।
  • পিএসজি ছাড়ার ভাবনায় ইউরোতে ‘চাপে ছিলেন’ এমবাপে
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গত আসরে ফ্রান্সের ব্যর্থতার অন্যতম একটা কারণ ছিল টুর্নামেন্ট জুড়ে কিলিয়ান এমবাপের নিজেকে খুঁজে ফেরা। ওই বিবর্ণ পারফরম্যান্সের পেছনে যে তার ‘পিএসজি ছাড়ার ভাবনা’ প্রভাব ফেলেছিল, ফরাসি ফরোয়ার্ডের কথায়ই তার ইঙ্গিত মিলছে।
  • অপেক্ষা ফুরালো মেসির, শঙ্কা কাটিয়ে জিতল পিএসজি
    ম্যাচের শুরুতেই এগিয়ে যাওয়ার পর একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে কোণঠাসা করে রাখল পিএসজি। কিন্তু দ্বিতীয় গোলের দেখা আর মেলে না। উল্টো দ্বিতীয়ার্ধে লাল কার্ড দেখলেন গোলরক্ষক, একটু পর দল খেয়ে বসল গোল। তেতে ওঠা নঁতের বিপক্ষে হোঁচট খাওয়ার মঞ্চ যেন প্রস্তুত। সেখান থেকে দলকে কাঙ্ক্ষিত জয় এনে দিলেন লিওনেল মেসি।
  • এমবাপে-বেনজেমার গোলে ফ্রান্সের জয়
    প্রথমার্ধের বিবর্ণতা কাটিয়ে বিরতির পর ঘুরে দাঁড়াল ফ্রান্স। বদলি নেমে ‘ডেডলক’ ভাঙলেন করিম বেনজেমা। সতীর্থের গোলে অবদান রাখা কিলিয়ান এমবাপেও পেলেন জালের দেখা। বিশ্বকাপ বাছাইয়ের শেষটাও ফরাসিরা রাঙাল আরেকটি জয় দিয়ে।
  • ‘এমবাপের পক্ষে যে কোনো কিছু করা সম্ভব’
    জাতীয় দল ও ক্লাবের হয়ে নানা কীর্তিতে প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন কিলিয়ান এমবাপে। সবশেষ বিশ্বকাপ বাছাইয়ে কাজাখস্তানের বিপক্ষে চার গোল করা এই তারকার প্রশংসায় পঞ্চমুখ ফ্রান্স কোচ দিদিয়ে দেশম। তার মতে, বল নিয়ে যে কোনো কিছুই করার সামর্থ্য আছে পিএসজি ফরোয়ার্ডের।
  • এমবাপের ৪ গোলে বিশ্বকাপে ফ্রান্স
    ইতিহাস-ঐতিহ্য আর শক্তিমত্তা-সব দিক থেকেই কাজাখস্তানের চেয়ে যোজন যোজন এগিয়ে ফ্রান্স। এর প্রতিফলন দেখা গেল মাঠেও, যেন একটু বেশিই! চমৎকার হ্যাটট্রিকসহ একাই চার গোল করলেন কিলিয়ান এমবাপে। দুবার জালের দেখা পেলেন করিম বেনজেমা। বিশাল জয়ে এক ম্যাচ হাতে রেখেই কাতার বিশ্বকাপের টিকেট পেল দিদিয়ে দেশমের দল।
  • নেইমার-এমবাপের নৈপুণ্যে পিএসজির জয়
    লিওনেল মেসির অনুপস্থিতিতে আলো ছড়ালেন আক্রমণভাগের অন্য দুই তারকা নেইমার ও কিলিয়ান এমবাপে। বোর্দোকে হারিয়ে লিগ ওয়ানের শীর্ষস্থান আরও মজবুত করল পিএসজি।
  • লাইপজিগের বিপক্ষে নেই মেসি, দুশ্চিন্তা বাড়ল আর্জেন্টিনারও
    লিওনেল মেসিকে ঘিরে অনিশ্চয়তা ছিল আগে থেকেই। চোটের কারণে শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে লাইপজিগের বিপক্ষে ম্যাচের দল থেকে ছিটকে গেলেন পিএসজি তারকা।
  • এমবাপেকে নতুন চ্যালেঞ্জ নেওয়ার পরামর্শ ইব্রাহিমোভিচের
    সময়ের সেরা ফুটবলারদের সংক্ষিপ্ত তালিকা করলে সেখানে অনায়াসে থাকবে কিলিয়ান এমবাপের নাম। অনেকেই মনে করেন, মেসি-রোনালদো পরবর্তী যুগে ফ্রান্সের এই ফরোয়ার্ডই হতে যাচ্ছেন সবচেয়ে বড় তারকা। তবে জ্লাতান ইব্রাহিমোভিচের মতে, সেরাদের সেরা হতে এমবাপেকে পাড়ি দিতে হবে আরও অনেক পথ।
  • লিলের বিপক্ষে নেই এমবাপে, মেসিকে নিয়ে শঙ্কা
    লিগ ওয়ানে লিলের বিপক্ষে ম্যাচে কিলিয়ান এমবাপেকে পাচ্ছে না পিএসজি। শঙ্কা আছে লিওনেল মেসির খেলা নিয়েও। পেশির সমস্যায় ভুগছেন আর্জেন্টাইন তারকা।
  • মেসিকে ‘নিঃসঙ্গ’ মনে হচ্ছে অঁরির
    পিএসজিতে লিওনেল মেসিকে খুব একটা স্বচ্ছন্দ্য মনে হচ্ছে না থিয়েরি অঁরির। ১৯৯৮ বিশ্বকাপ জয়ী এই ফরাসি ফরোয়ার্ডের চোখে, নতুন ঠিকানায় এসে আর্জেন্টাইন ফরোয়ার্ড যেন কিছুটা নিঃসঙ্গ হয়ে পড়েছেন।
  • হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়েও মেসির পেনাল্টি না নেওয়ার কারণ
    প্রথম পেনাল্টি নিলেন লিওনেল মেসি। দ্বিতীয় পেনাল্টি নিজে না নিয়ে তিনি ডাকলেন কিলিয়ান এমবাপেকে। ফরাসি ফরোয়ার্ড অবশ্য উড়িয়ে মেরে নষ্ট করেন সুবর্ণ সুযোগ। তবে এর মধ্যে অন্যরকম প্রাপ্তিও আছে এমবাপের। পারস্পরিক শ্রদ্ধাবোধের বিষয়টি ছুঁয়েছে তাকে।
  • মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়
    কিলিয়ান এমবাপের দারুণ গোলে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়াল লাইপজিগ। আক্রমণাত্মক ফুটবলে প্রতিপক্ষকে ব্যতিব্যস্ত করে এগিয়েও গেল তারা। তবে রুখতে পারল না তারকাসমৃদ্ধ পিএসজিকে। সাত মিনিটের ব্যবধানে জোড়া গোল করে দলকে অসাধারণ এক জয় এনে দিলেন লিওনেল মেসি।
  • এমবাপের নৈপুণ্যে ঘুরে দাঁড়িয়ে জিতল পিএসজি
    আন্তর্জাতিক বিরতি শেষে ফেরার ম্যাচে আবারও হোঁচট খেতে বসেছিল পিএসজি। একসময় হয়তো তাদের মনে হারের শঙ্কাও জেগেছিল। তবে ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয়ার্ধের দুই গোলে জয় পায় মাওরিসিও পচেত্তিনোর দলটি।
  • যে কোনো কিছু হতে পারে, এমবাপেকে নিয়ে পচেত্তিনো
    কী হবে কিলিয়ান এমবাপের ভবিষ্যৎ? আগামী মৌসুমে তিনি পিএসজিতেই থাকবেন নাকি নতুন ঠিকানা বেছে নেবেন? পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো বললেন, হতে পারে যে কোনো কিছুই। তবে ফরাসি ফরোয়ার্ডকে ধরে রাখতে সম্ভাব্য সবকিছুই করবে প্যারিসের দলটি।
  • ঘুরে দাঁড়িয়ে স্পেনকে হারিয়ে চ্যাম্পিয়ন ফ্রান্স
    প্রথমার্ধে আক্রমণে বিবর্ণ দুই দল বিরতির পর উপহার দিল চমৎকার ফুটবল। পিছিয়ে পড়ার পর আবারও দারুণভাবে ঘুরে দাঁড়াল ফ্রান্স। স্পেনকে হারিয়ে উয়েফা নেশন্স লিগের শিরোপা জয়ের উৎসবে মাতল দিদিয়ে দেশমের দল।
  • এমবাপেকে নিয়ে লাগাতার কথায় রিয়ালের শাস্তি চায় পিএসজি
    কিলিয়ান এমবাপেকে নিয়ে প্রায়ই রিয়াল মাদ্রিদের কেউ না কেউ কথা বলছে। নিজেদের একজন খেলোয়াড়কে নিয়ে আরেকটি ক্লাবের এত কথা একেবারেই পছন্দ হচ্ছে না পিএসজির। ক্লাবটির ক্রীড়া পরিচালক লিওনার্দোর মতে, ফরাসি ফরোয়ার্ডকে নিয়ে লাগাতার কথা বলায় রিয়ালের শাস্তি হওয়া উচিত।
  • ভোট থাকলে নেইমার-এমবাপেদের দিতেন মেসি
    রেকর্ড ছয়টি ব্যালন ডি’অর শোভা পাচ্ছে তার অর্জনের শোকেসে। আরেকটির সম্ভাবনাও বেশ জোরালো। বরাবরের মতো এবারও বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে নিজেকে সেরা ভাবছেন না লিওনেল মেসি। আর্জেন্টাইন তারকার মতে, ২০২১ সালের বর্ষসেরা খেলোয়াড় হওয়ার যোগ্য তার দুই ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপে ও নেইমার।
  • বার্সা ছাড়ার কষ্ট ভুলে সাফল্যের আশায় মেসি
    শৈশবে পাড়ি জমানো ক্লাবেই ছিলেন দুই দশকের বেশি সময়। সাফল্যে ভরা ২১টি বছর। লিওনেল মেসির কাছে বার্সেলোনা হয়ে উঠেছিল নিজের বাড়ির মতো। ক্লাবটির সবচেয়ে বড় বিজ্ঞাপন হয়ে উঠেছিলেন এই আর্জেন্টাইন। অন্য সবার মতো তিনিও ভাবেননি, চলে যেতে হবে অন্য কোথাও। কিন্তু বদলে যাওয়া পরিস্থিতিতে মেসি এখন পিএসজিতে। প্রিয় শহর, চেনা আঙিনা ছেড়ে যাওয়ার কষ্ট এখনও পোড়ায় তাকে।
  • রেকর্ড গড়া এমবাপের সামর্থ্যে সংশয় নেই কোচের
    ফ্রান্স দলের প্রাণভোমরা তিনি। তবে সাম্প্রতিক সময়ে জাতীয় দলের হয়ে সময়টা খুব একটা ভালো যাচ্ছিল না তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপের। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে হতাশাজনক পারফরম্যান্সে সমালোচনার মুখে পড়ায় ‘অভিমানের বশে’ জাতীয় দল থেকে অবসরের চিন্তাও পেয়ে বসেছিল তাকে। তবে তার সামর্থ্য নিয়ে কখনোই কোনো সংশয় ছিল না কোচ দিদিয়ের দেশমের।
  • বেলজিয়ামকে কাঁদিয়ে ঘুরে দাঁড়ানোর গল্প লিখল ফ্রান্স
    অসাধারণ, রোমাঞ্চকর এক ফুটবল লড়াইয়ের সাক্ষী হলো তুরিনের আলিয়াঞ্জ স্টেডিয়াম। উয়েফা নেশন্স লিগে ঘুরে দাঁড়ানোর দারুণ এক গল্প লিখল ফ্রান্স। প্রথমার্ধে দুর্দান্ত বেলজিয়ামের বিপক্ষে দুই গোলে পিছিয়ে পড়া বিশ্ব চ্যাম্পিয়নরা বিরতির পর তিনবার জালে বল পাঠিয়ে পা রাখল ফাইনালে।
  • মেসির সঙ্গে খেলা খুব সহজ: এমবাপে
    লিওনেল মেসির সঙ্গে খেলাটা সময়ের অধিকাংশ ফুটবলারেরই স্বপ্ন। কিন্তু ঠিক উল্টোটা শোনা যাচ্ছিল কিলিয়ান এমবাপেকে নিয়ে। পিএসজিতে আর্জেন্টাইন তারকার আগমণে নাকি অসন্তুষ্ট ছিলেন এমবাপে! তবে সেসব ভুয়া খবর বলে উড়িয়ে দিলেন ফরাসি এই তারকা। বললেন, মেসির সঙ্গে খেলা দারুণ উপভোগ করেন তিনি।
  • বেনজেমা-পেরেসরা এমনভাবে বলছেন যেন এমবাপে তাদের!
    কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যাওয়ার সম্ভাবনা নিয়ে প্রায়ই কথা বলছেন ক্লাবটির কেউ না কেউ। সবশেষ এ নিয়ে রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেসের মন্তব্যের সূত্র ধরে ক্ষোভ প্রকাশ করেছেন পিএসজির ক্রীড়া পরিচালক লিওনার্দো। ফরাসি ফরোয়ার্ডের বিষয়ে স্প্যানিশ দলটির আচরণে সম্মানের ঘাটতি দেখছেন তিনি।
  • জানুয়ারির শুরুতেই এমবাপের বিষয়ে জানতে পারব: রিয়াল সভাপতি
    গ্রীষ্মের দলবদলে কিলিয়ান এমবাপেকে দলে টানার অনেক চেষ্টা করেও লাভ হয়নি। তবে রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেসের আশা, আগামী বছরের শুরুতেই পিএসজির ফরাসি তারকার বিষয়ে ইতিবাচক কিছু জানতে পারবেন তারা।
  • নেইমারের সঙ্গে কোনো তিক্ততা নেই, বললেন এমবাপে
    দুজনের মধ্যে এমনিতে বন্ধুত্বটাও দারুণ। তবে গত কিছুদিন ধরে নেইমার ও কিলিয়ান এমবাপের মধ্যে শীতল সম্পর্ক নিয়ে কথা হচ্ছিল, যার শুরুটা লিগ ওয়ানের একটি ম্যাচে পাস না দেওয়াকে কেন্দ্র করে। তবে বিষয়টি নিয়ে এত মাতামাতির কিছু দেখছেন না এমবাপে।
  • রিয়ালে যেতে না পেরে কষ্টে ছিলেন এমবাপে
    গ্রীষ্মের দলবদলের পুরোটা সময় জুড়েই ছিল পিএসজি থেকে কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে নিত্য-নতুন খবর। শেষ পর্যন্ত যা আলোর মুখ দেখেনি। পুরো বিষয়টি নিয়ে এবার খোলামেলা কথা বললেন এই ফরাসি তারকা। জানালেন, শুধুমাত্র রিয়ালে যোগ দেওয়ার ইচ্ছাতেই ক্লাব ছাড়তে উদগ্রীব ছিলেন তিনি।
  • ক্লাব ছাড়ার কথা পিএসজিকে আগেই বলেছিলাম: এমবাপে
    গ্রীষ্মের দলবদলে কিলিয়ান এমবাপেকে নিয়ে কম আলোচনা হয়নি। বিষয়টি নিয়ে অবশেষে মুখ খুললেন ফরাসি ফরোয়ার্ড। বললেন, পিএসজিকে তিনি আগেই জানিয়ে দিয়েছিলেন ক্লাব ছাড়তে চাওয়ার কথা। ক্লাব যেন তাকে বিক্রি করে মোটা অঙ্কের অর্থ পায় এবং মানসম্পন্ন বিকল্প খেলোয়াড় খুঁজে পেতেও যথেষ্ট সময় পায়।
  • 'এমবাপের রিয়ালে আসা কেবলই সময়ের ব্যাপার'
    কিলিয়ান এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার সম্ভাবনা নিয়ে কদিন আগেও বলেছিলেন করিম বেনজেমা। নতুন করে ওঠা সেই আলোচনায় তিনি আবারও বললেন, তার জাতীয় দল সতীর্থ এমবাপের রিয়ালে যোগ দেওয়াটা শুধুই সময়ের ব্যাপার।
  • নেইমার-এমবাপের বিভেদের গুঞ্জন উড়িয়ে দিলেন কোচ
    একটি পাস না দেওয়া, একটু অসন্তুষ্টির প্রকাশ আর অনেক বিতর্ক। দিন দুয়েক ধরেই ফ্রান্সের সংবাদমাধ্যম সরগরম নেইমার ও কিলিয়ান এমবাপের সম্পর্কের অবনতি ও মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব নিয়ে। তবে মাওরিসিও পচেত্তিনো সেসব খবরকে পাত্তাই দিলেন না। পিএসজির কোচ বললেন, মাঠের একটি স্বাভাবিক ঘটনার পর তিলকে তাল বানানো হয়েছে।
  • ‘ভালোবাসা পেতে হলে এমবাপেকে বিনয়ী হতে হবে’
    সময়ের সেরা ফরোয়ার্ডদের একজন তো বটেই, মেসি-রোনালদো পরবর্তী যুগের সেরা ফুটবলারের দৌড়েও অনেকে এগিয়ে রাখেন কিলিয়ান এমবাপেকে। মাঝেমধ্যেই তার প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা যায় প্রতিপক্ষ দলের কোচদেরও। তবে এই ফরাসি তারকার আচরণে অসন্তুষ্ট মেসের কোচ ফেদেরিচ। মানুষের ভালোবাসা পেতে এমবাপের আরও বিনয়ী হওয়া উচিত বলে মনে করেন তিনি।
  • এমবাপেকে নিয়ে শঙ্কা ‘কেটে গেছে’
    চোট কাটিয়ে লিওঁর বিপক্ষে আসছে লিগ ম্যাচ দিয়েই ফিরতে পারেন কিলিয়ান এমবাপে। ম্যাচের আগে এই ফরোয়ার্ডের খেলার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।
  • ‘মেসি-নেইমার-এমবাপের একসঙ্গে জ্বলে উঠতে সময় লাগবে’
    গর্জন ছিল অনেক, বর্ষণ হলো সামান্যই। লিওনেল মেসি, নেইমার, কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া অবিশ্বাস্য এক আক্রমণভাগ পিএসজির। কিন্তু মাঠে তো নামের ধারে কাটে না! পারফরম্যান্সে তিনজনকে খুঁজে পাওয়া গেল না তেমন। দলও তাই হারাল পয়েন্ট। মাওরিসিও পচেত্তিনো অবশ্য হতাশায় নুয়ে পড়ছেন না। পিএসজি কোচের মতে, এই ত্রয়ীর একসঙ্গে আলো ছড়াতে সময় লাগবে আরও।
  • ‘পিএসজি ছাড়বে না এমবাপে’
    গ্রীষ্মের দলবদলে অনেক চেষ্টা করেও কিলিয়ান এমবাপেকে দলে টানতে পারেনি রিয়াল মাদ্রিদ। চলতি মৌসুম শেষেও ফরাসি এই ফরোয়ার্ড পিএসজি ছাড়বে না মনে করেন ক্লাবটির ক্রীড়া পরিচালক লিওনার্দো। তার দৃঢ় বিশ্বাস, তাদের সঙ্গে নতুন চুক্তি করবেন বিশ্বকাপ জয়ী তারকা।
  • মেসি-নেইমারকে ছাড়াই পিএসজির গোল উৎসব
    লিওনেল মেসি-নেইমারদের অনুপস্থিতি বুঝতেই দিলেন না তাদের ক্লাব সতীর্থরা। নবাগত ক্লেহমোঁর জালে গোল উৎসব করে লিগে টানা পঞ্চম জয় তুলে নিল পিএসজি।
  • ‘রিয়ালে একদিন না একদিন খেলবে এমবাপে’
    অনেক চেষ্টা করেও কিলিয়ান এমবাপেকে এবার দলে নিতে পারেনি রিয়াল মাদ্রিদ। তবে আশা ছাড়ছেন না ক্লাবটির অভিজ্ঞ ফুটবলার করিম বেনজেমা। তরুণ স্বদেশি ফরোয়ার্ডের সঙ্গে ভবিষ্যতে জাতীয় দলের মতো মাদ্রিদের এই ক্লাবেও খেলার জোর সম্ভাবনা দেখেন বেনজেমা।
  • আমি দারুণ আছি: এমবাপে
    স্বপ্ন দেখেন রিয়াল মাদ্রিদের জার্সি পরার; তবে বর্তমান ঠিকানায় খারাপ নেই কিলিয়ান এমবাপে। এবারই নাকি তিনি দল ছাড়তে চান; কিন্তু পিএসজির সঙ্গে সম্পর্ক খারাপ করে নয়। তাকে পেতে উঠেপড়ে লেগেছে মাদ্রিদের দলটি, পিএসজি আবার তাকে ছাড়তে নারাজ। এমন অনেক ঘোরপ্যাচের মধ্যে কেমন আছেন ফরাসি ফরোয়ার্ড?