• ‘উয়েফার মনে রাখতে হবে, আমরা রিয়াল মাদ্রিদ’
    বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগ কার্যত শেষ বলেই ধারণা অনেকের। তবে এর প্রথম চেয়ারম্যান ও রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেস আবারও জোর দিয়ে বললেন, প্রতিযোগিতাটি একদিন ঠিকই বাস্তবে রূপ নেবে। একই সঙ্গে তিনি কড়া বার্তা দিলেন এই প্রকল্প ভেস্তে দেওয়ার প্রচেষ্টায় থাকা উয়েফাকে।
  • ইউরো ফাইনালে দর্শকদের হট্টগোলে ইংল্যান্ডের শাস্তি
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওয়েম্বলি স্টেডিয়ামে দর্শকদের বিশৃঙ্খলার জন্য শাস্তি পেয়েছে ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। ঘরের মাঠে উয়েফা প্রতিযোগিতায় নিজেদের পরের ম্যাচ দর্শকশূন্য স্টেডিয়ামে খেলতে হবে ইংল্যান্ডকে।
  • বিশ্বকাপের এক সপ্তাহ আগে খেলোয়াড় ছাড়বে ক্লাব!
    কাতার বিশ্বকাপ স্বত্ব পাওয়ার পর থেকেই সিদ্ধান্তটি নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে অনেক। বিষয়টি ঘিরে দুর্নীতির অভিযোগও উঠেছে অনেকবার। সেসব অবশ্য এখন অতীত। তবে নতুন বিতর্ক উঠতে যাচ্ছে; ফরাসি পত্রিকা লেকিপের মতে, বিশ্বকাপ শুরুর মাত্র এক সপ্তাহ আগে খেলোয়াড় ছাড়বে ইউরোপের ক্লাবগুলো। তার আগে কোনোভাবেই নয়।
  • উয়েফা-ফিফা কেবল অর্থ চেনে: কোর্তোয়া
    ফুটবলের ঠাসা সূচি নিয়ে এর আগেও ক্ষোভ ঝেড়েছেন অনেকে। কড়া সমালোচনা করেছেন। এবার থিবো কোর্তোয়া ধুয়ে দিলেন উয়েফা ও ফিফাকে। ফুটবলের এই নিয়ন্তা সংস্থাগুলো অর্থ ছাড়া কিছু বোঝে না বলে তীর্যক ভাষায় আক্রমণ করেছেন বেলজিয়ান গোলরক্ষক। তারা ফুটবলারদের কথা একবিন্দু ভাবে না বলেও অভিযোগ তার।
  • রিয়াল, বার্সা ও ইউভেন্তুসের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া বাতিল উয়েফার
    বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগে রয়ে যাওয়া তিন ক্লাবের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া আগেই স্থগিত করেছিল উয়েফা। এবার আনুষ্ঠানিকভাবে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুসের বিপক্ষে আইনি লড়াই বন্ধের ঘোষণা দিল ইউরোপীয় ফুটবল সংস্থাটি।
  • বিশ্বকাপ বয়কটের হুমকি উয়েফা প্রধানের
    দুই বছর পরপর ফিফার বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা নিয়ে আগেই উদ্বেগ প্রকাশ করেছিলেন আলেকসান্দের চেফেরিন। বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থার এমন পরিকল্পনায় নিজেদের অবস্থান এবার আরও পরিষ্কার করলেন উয়েফা প্রধান। এমনটি হলে ইউরোপের দলগুলো বিশ্বকাপে অংশ নাও নিতে পারে বলে হুমকি দিলেন তিনি।
  • ২ বছর পরপর বিশ্বকাপের বিপক্ষে উয়েফা
    দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে ফিফা। তবে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থার এই পরিকল্পনা উয়েফা এবং ইউরোপের শীর্ষ ক্লাবগুলোর বাধার মুখে পড়বে বলে ধারণা করা হচ্ছে। উয়েফা প্রেসিডেন্ট আলেকসান্দের চেফেরিনও বললেন, বিশ্বকাপের এই পরিবর্তনের বিষয় নিয়ে তারা ‘উদ্বিগ্ন’।
  • উয়েফার বর্ষসেরা জর্জিনিয়ো
    ক্লাব ও জাতীয় দলের হয়ে দুর্দান্ত এক মৌসুম কাটানোর দারুণ এক স্বীকৃতি পেলেন জর্জিনিয়ো। উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন চেলসির এই ইতালিয়ান মিডফিল্ডার। মেয়েদের বর্ষসেরা বার্সেলোনার আলেক্সিয়া পুতেয়াস।
  • অ্যাওয়ার্ড পাচ্ছেন এরিকসেনের জীবন বাঁচানো চিকিৎসকরা
    যাদের তৎপরতায় বেঁচে গিয়েছিল ক্রিস্তিয়ান এরিকসেনের জীবন, সেই চিকিৎসক দল ও ডেনমার্ক জাতীয় দলের অধিনায়ক সিমোন কেয়া পাচ্ছেন উয়েফার স্বীকৃতি। এই বছরের উয়েফা প্রেসিডেন্টস অ্যাওয়ার্ড পাচ্ছেন তারা।
  • সেরা কোচের লড়াইয়ে গুয়ার্দিওলা, টুখেল ও মানচিনি
    উয়েফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা, ইতালির রবের্তো মানচিনি ও চেলসির টমাস টুখেল।
  • উয়েফার বর্ষসেরার লড়াইয়ে জর্জিনিয়ো, ডে ব্রুইনে ও কঁতে
    উয়েফার বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে সবসময় আক্রমণভাগের খেলোয়াড়দের আধিপত্য থাকলেও এবার সংক্ষিপ্ত তালিকাতেই নেই কোনো ফরোয়ার্ড। তিন জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন চেলসির দুই মিডফিল্ডার জর্জিনিয়ো ও এনগোলো কঁতে এবং ম্যানচেস্টার সিটির কেভিন ডে ব্রুইনে।
  • সেরা ফরোয়ার্ডের লড়াইয়ে হলান্ড, লেভানদোভস্কি ও এমবাপে
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ২০২০-২১ মৌসুমের সেরা ফরোয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় টানা দ্বিতীয়বারের মতো জায়গা পেয়েছেন বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি। সেরা হওয়ার লড়াইয়ে তার দুই প্রতিদ্বন্দ্বী বরুশিয়া ডর্টমুন্ডের আর্লিং হলান্ড ও পিএসজির কিলিয়ান এমবাপে।
  • রোমাঞ্চকর লড়াইয়ে সুপার কাপ জিতে শুরু চেলসির
    চেলসির দাপুটে পারফরম্যান্সের পাল্টা জবাব দ্বিতীয়ার্ধে দেয় ভিয়ারিয়াল। ম্যাচ অতিরিক্ত সময় পেরিয়ে গড়ায় টাইব্রেকারে। সেখানে পার্থক্য গড়ে দেন চেলসির বদলি গোলরক্ষক কেপা আরিসাবালাগা। চ্যাম্পিয়ন্স লিগ জিতে গত মৌসুম শেষ করা টমাস টুখেলের দল এবার শুরুতে উঁচিয়ে ধরল উয়েফা সুপার কাপ।
  • উয়েফার মৌসুম সেরা গোল তারেমির
    ফুটবলপ্রেমীদের ভোটে উয়েফার ২০২০-২১ মৌসুমে সেরা গোলের পুরস্কার পেয়েছেন পোর্তো ফরোয়ার্ড মেহদি তারেমি। গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে চেলসির বিপক্ষে তার বাইসাইকেল কিকে করা গোলটি সেরা নির্বাচিত হয়েছে।
  • চ্যাম্পিয়ন্স লিগে আগামী চার ফাইনালের ভেন্যু চূড়ান্ত
    চ্যাম্পিয়ন্স লিগে পরের চার আসরের ফাইনালের শহরগুলোর নাম ঘোষণা করেছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা। ২০২২ থেকে ২০২৫ সাল পর্যন্ত ম্যাচগুলো হবে যথাক্রমে সেন্ত পিতার্সবুর্গ, ইস্তানবুল, লন্ডন ও মিউনিখে।
  • ইউরোয় ইংল্যান্ডের শাস্তি
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে দর্শকদের বাজে সব কাণ্ডে শাস্তি পেতে হলো ইংল্যান্ডকে। হ্যারি কেইন স্পট কিক নেওয়ার আগমুহূর্তে ডেনমার্কের গোলরক্ষক কাসপের স্মাইকেলের মুখে লেজার লাইট মারা, ডেনমার্কের জাতীয় সঙ্গীত বাজার সময় দুয়ো দেওয়া এবং আতশবাজি পোড়ানোর ঘটনায় ইংল্যান্ড ফুটবল আসোসিয়েশনকে (এফএ) ৩০ হাজার ইউরো জরিমানা করেছে উয়েফা।
  • পেনাল্টির আগে স্মাইকেলের মুখে লেজার লাইট মারার অভিযোগ
    হ্যারি কেইন স্পট কিক নেওয়ার আগমুহূর্তে ডেনমার্কের গোলরক্ষক কাসপের স্মাইকেলের মুখে লেজার লাইট মারার ঘটনাসহ ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি ‘ডিসিপ্লিনারি চার্জ’ এনেছে উয়েফা।
  • ‘সফট পেনাল্টি নয়, পরিষ্কার পেনাল্টি চাই’
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের চলতি আসরে অন্যতম আলোচিত বিষয় হয়ে দাঁড়িয়েছে তুলনামূলক অনেক বেশি পেনাল্টি। কিছু ম্যাচে তো একাধিক স্পট কিকই গড়ে দিয়েছে পার্থক্য। উয়েফার রেফারিং-এর প্রধান রবের্তো রসেত্তি অবশ্য এতে তেমন সমস্যা দেখছেন না। তবে ‘সাধারণ কোনো ট্যাকলে বা অনিচ্ছাকৃত কোনো ঘটনায়’ যেন পেনাল্টি, না হয় সেদিকে বাড়তি নজর দেওয়ার প্রয়োজন দেখছেন তিনি।
  • বাতিল হলো অ্যাওয়ে গোলের নিয়ম
    অ্যাওয়ে গোলের নিয়ম নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। ইউরোপিয়ান ক্লাব ফুটবলে আর থাকছে না এই নিয়ম। সব ধরনের প্রতিযোগিতা থেকে এটি বাতিল করেছে উয়েফা।
  • রোনালদো-পগবার কাণ্ডে উয়েফার সতর্কবার্তা
    শুরুটা করেছিলেন পর্তুগাল অধিনায়ক ক্রিস্তিয়ানো রোনালদো। পরে ফ্রান্সের পল পগবা ও ইতালির মানুয়েল লোকাতেল্লিও একইরকম কাজ করেন। এবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সংবাদ সম্মেলনের টেবিল থেকে স্পন্সর কোম্পানির পানীয় বোতল সরিয়ে ফেলার ব্যাপারে খেলোয়াড় ও তাদের দলকে সতর্ক করল উয়েফা।
  • রিয়াল-বার্সা-ইউভেন্তুসকে চ্যাম্পিয়ন্স লিগে খেলার আমন্ত্রণ
    বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগে রয়ে যাওয়ায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুসের আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। তবে এই তিন ক্লাবকেও প্রতিযোগিতাটিতে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে উয়েফা।
  • রিয়াল-বার্সা-ইউভেন্তুসের বিরুদ্ধে ব্যবস্থা, পিছু হটল উয়েফা
    এক পক্ষ শুরু করেছিল শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া, আরেক পক্ষ জানিয়ে দিয়েছিল তাদের অনড় অবস্থান। আপাতত পিছু হটল উয়েফা। বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগ চালুর প্রচেষ্টায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুসের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কার্যক্রম স্থগিত করেছে সংস্থাটির স্বাধীন আপিল বিভাগ।
  • দুই বছর পরপর বিশ্বকাপ অসম্ভব: উয়েফা প্রেসিডেন্ট
    চূড়ান্ত কোনো সিদ্ধান্ত আসেনি। বিষয়টি এখনও আলোচনার টেবিলে। তবে দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের ভাবনার কোনো মানেই খুঁজে পাচ্ছেন না উয়েফা প্রেসিডেন্ট আলেকসান্দের চেফেরিন। তার মতে, এমনটা হওয়া অসম্ভব।
  • বাজির প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত থাকায় ইব্রাহিমোভিচকে জরিমানা
    একটি বাজির প্রতিষ্ঠানের ব্যবসায়িক অংশীদার হয়ে উয়েফার নিয়ম ভাঙায় শাস্তি পেয়েছেন জ্লাতান ইব্রাহিমোভিচ। এসি মিলানের সুইডিশ ফরোয়ার্ডকে ৫০ হাজার ইউরো জরিমানা করা হয়েছে।
  • বদলে গেল চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু
    শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। করোনাভাইরাস পরিস্থিতিতে বদলে গেছে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু। চেলসি ও ম্যানচেস্টার সিটির শিরোপা নির্ধারণী ম্যাচটি হবে পর্তুগালের পোর্তোয়।
  • ‘অসহনীয় চাপে’ বার্সা, রিয়াল ও ইউভেন্তুস
    ভেস্তে যেতে বসা ইউরোপিয়ান সুপার লিগে রয়ে যাওয়া বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও ইউভেন্তুসের বিরুদ্ধে উয়েফার ব্যবস্থা নেওয়ার ঘোষণার পর পাল্টা বিবৃতি দিয়েছে এই তিন ক্লাব। তাতে বলা হয়েছে, প্রকল্পটি থেকে সরে দাঁড়াতে তাদের ওপর ‘অসহনীয়’ চাপ দিচ্ছে উয়েফা।
  • শাস্তির মুখে বার্সা, রিয়াল ও ইউভেন্তুস
    ভেস্তে যেতে বসা ইউরোপিয়ান সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেওয়া ৯টি ক্লাবের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে উয়েফা। তবে, শাস্তির মুখে পড়তে যাচ্ছে ‘বিদ্রোহী’ টুর্নামেন্টটিতে এখনও টিকে থাকা বাকি তিন ক্লাব-রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুস।
  • অনলাইনে হয়রানি: প্রতিবাদে শামিল উয়েফাও
    অনলাইনে খেলোয়াড়দের হয়রানির প্রতিবাদে ইংলিশ ফুটবলের ডাকা চার দিন সামাজিক যোগাযোগ মাধ্যম বয়কটের কর্মসূচির সঙ্গে এবার একাত্মতা জানিয়েছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফা।
  • ইউরোতে বাড়ছে দলের আকার
    আসছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দলের আকার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে উয়েফা। আসরের জন্য প্রতিটি দেশ স্কোয়াডে ২৬ জন খেলোয়াড় রাখতে পারবে। আগে ছিল ২৩ জন।
  • রিয়াল-চেলসি সেমি-ফাইনাল তাহলে হচ্ছে?
    প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণা আসার আগে-পরে দলগুলোকে কড়া বার্তা দিয়েছিল উয়েফা। ‘বিদ্রোহী’ লিগটির ভবিষ্যৎ চরম অনিশ্চয়তার মধ্যে পড়ে যাওয়ায় এখন সুর কিছুটা নরম হয়েছে উয়েফা সভাপতি আলেকসান্দের চেফেরিনের। কাটতে শুরু করেছে রিয়াল মাদ্রিদ ও চেলসির মধ্যে চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনাল মাঠে গড়ানোর নিয়ে তৈরি হওয়া জটিলতা।
  • ‘সুপার লিগ মৃত নয়, চার ক্লাব সমাধান খুঁজছে’
    একের পর এক ক্লাব বেরিয়ে যাওয়ায় সুপার লিগ শেষ হয়ে গেছে বলে যে ধারণা, তা উড়িয়ে দিলেন ফ্লোরেন্তিনো পেরেস। সুপার লিগের প্রথম চেয়ারম্যান ও রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট বললেন, সুপার লিগ নিয়ে ভুল বোঝাবুঝি চলছে। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনাসহ চার ক্লাব এখনও সমাধানের পথ খুঁজছে বলেও জানালেন তিনি।
  • নিষেধাজ্ঞা এড়াতে সুপার লিগের আইনি ব্যবস্থা
    চলছে আলোচনা-সমালোচনা, আছে পক্ষে-বিপক্ষে মত। উয়েফা ও এর সহযোগী সংগঠনগুলোর হুমকি তো আছেই। এসবের কোনো কিছুই তোয়াক্কা করছে না ইউরোপিয়ান সুপার লিগ। উল্টো ইউরোপীয় ফুটবলের নিয়ন্তা সংস্থা যে নিষেধাজ্ঞা ও মামলার হুমকি দিয়েছে, তা এড়াতে আগেভাগেই আইনি ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে ইউরোপিয়ান সুপার লিগ কোম্পানি।
  • ‘সুপার লিগ খেলে কেউ বিশ্বকাপে নিষিদ্ধ হবে না’
    উয়েফার কড়া হুঁশিয়ারি, ইউরোপিয়ান সুপার লিগে খেললে ঘরোয়া-আন্তর্জাতিক সব ধরনের টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ করা হবে সংশ্লিষ্ট সব ক্লাব-ফুটবলারকে। তবে সেই হুমকিকে পাত্তাই দিলেন না ফ্লোরেন্তিনো পেরেস। সুপার লিগের প্রথম চেয়ারম্যান ও রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট শতভাগ নিশ্চয়তা দিলেন, এসব শুধু ভয় দেখাতেই বলা হচ্ছে।
  • অনড় পেরেসের উচ্চারণ, ‘ফুটবলকে বাঁচাতেই সুপার লিগ’
    ফুটবল বিশ্বজুড়ে প্রবল সমালোচনা-প্রতিবাদ, উয়েফার হুমকি, ফিফার অসমর্থন, কোনো কিছুতেই নিজেদের অবস্থান থেকে সরে আসছে না ইউরোপিয়ান সুপার লিগ। রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্ট ও সুপার লিগের প্রথম চেয়ারম্যান ফ্লোরেন্তিনো পেরেস স্পষ্ট জানিয়ে দিলেন, উয়েফার একচ্ছত্র আধিপত্য শেষ করতে ও ধ্বংসের হাত থেকে ফুটবলকে বাঁচাতেই এই সুপার লিগ।
  • ‘সুপার লিগে খেললে বন্ধ জাতীয় দলের দুয়ার’
    ফুটবল বিশ্বে আলোড়ন তোলা ইউরোপিয়ান সুপার লিগের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে যাচ্ছে উয়েফা। এই টুর্নামেন্টে অংশ নেওয়া ক্লাবগুলোকে উয়েফার সব প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা হবে বলে আগেই হুঁশিয়ারি দিয়েছে তারা। সংস্থাটির সভাপতি আলেকসান্দের চেফেরিন এবার জানালেন, সুপার লিগে খেললে জাতীয় দলের হয়ে খেলতে পারবেন না ফুটবলাররা।
  • পাল্টে গেল চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাট
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান ফরম্যাট বদলে ফেলার সিদ্ধান্ত আগেই হয়েছিল। এবার আনুষ্ঠানিকভাবে জানানো হলো তার রূপরেখা। নতুন ফরম্যাটে প্রতিটি দল প্রাথমিক পর্বে খেলবে ১০টি করে ম্যাচ।
  • সুপার লিগে রিয়াল-বার্সাসহ ১২ ক্লাব, ফুটবল বিশ্বে ঝড়
    নানা গুঞ্জন, সম্ভাবনা-শঙ্কা, সবকিছুকে সত্যি প্রমাণ করে ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণা এসে গেল। রোববার রাতে ইউরোপের ১২টি ক্লাব বিবৃতি দিয়ে জানায়, প্রস্তাবিত এই লিগে তারা যোগ দিতে যাচ্ছে। ফুটবলের নিয়ন্ত্রণ ও রাজস্ব ভাগাভাগি নিয়ে তিক্ত এক লড়াইয়ের সূচনা বলে মনে করা হচ্ছে এটিকে।
  • সুপার লিগে খেললেই নিষিদ্ধ ‘বার্সা-রিয়ালসহ ১১ ক্লাব’
    মাঝে কয়েক মাসের বিরতির পর আবারও জোরেশোরে আলোচনা শুরু হয়েছে প্রস্তাবিত টুর্নামেন্ট ‘ইউরোপিয়ান সুপার লিগ’ ঘিরে। খুব শিগগিরই নাকি আনুষ্ঠানিক ঘোষণা আসতে যাচ্ছে ‘বিদ্রোহী’ এই টুর্নামেন্ট শুরুর। তারই প্রেক্ষিতে ইউরোপীয় ফুটবল সংস্থা উয়েফা আবারও দিয়েছে কড়া হুশিয়ারি, এই প্রতিযোগিতায় অংশ নিলে ঘরোয়া ও আন্তর্জাতিক ফুটবলে নিষিদ্ধ করা হবে ওইসব ক্লাবকে।
  • ১০ ম্যাচ নিষিদ্ধ স্লাভিয়ার কুডেলা
    বর্ণবাদী আচরণের দায়ে স্লাভিয়া প্রাহার ডিফেন্ডার অন্দ্রে কুডেলাকে ১০ ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। উয়েফা ইউরোপা লিগের সেই ম্যাচে বর্ণবাদের শিকার হওয়া রেঞ্জার্সের মিডফিল্ডার গ্লেন কামারাকে নিষিদ্ধ করা হয়েছে তিন ম্যাচ।
  • ইউরোর ৮ ভেন্যুতে থাকবে দর্শক
    কয়েকটি ফেডারেশন আলাদা করে জানিয়েছিল আগেই। এবার উয়েফা নিশ্চিত করল, ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের স্বাগতিক ১২ শহরের আটটির স্টেডিয়ামে দর্শক ফেরানোর সিদ্ধান্ত হয়েছে।
  • ইউরোতে ৫ বদলির সিদ্ধান্ত
    আগামী জুন-জুলাইয়ে হতে যাওয়া ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে থাকবে পাঁচ বদলি ফুটবলার খেলানোর সুযোগ।
  • গোল নিয়ে বিতর্ক এড়াতে পারত সার্বিয়া ও পর্তুগাল: উয়েফা
    বিশ্বকাপ বাছাইয়ে সার্বিয়া-পর্তুগাল ম্যাচের শেষ সময়ে ক্রিস্তিয়ানো রোনালদোর ‘বৈধ গোল’ বাতিল হয়ে যাওয়ায় যে বিতর্কের সৃষ্টি হয়েছে, তা এড়ানো যেত বলে মন্তব্য করেছে উয়েফা। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থাটির ভাষ্য, ম্যাচে গোল লাইন প্রযুক্তির ব্যবহার নিয়ে দেশ দুটির ফুটবল ফেডারেশন একমতে পৌঁছালেই এমন কিছু হতো না।
  • পাল্টে গেল ইউনাইটেড-সোসিয়েদাদ ম্যাচের ভেন্যুও
    ইউরোপা লিগে শেষ ষোলোয় ওঠার লড়াইয়ের প্রথম ধাপে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ঘরের মাঠে খেলা হচ্ছে না রিয়াল সোসিয়েদাদের। কোভিড-১৯ এর বিস্তার রোধে স্পেন সরকার ভ্রমণের ওপর বিধিনিষেধ জারি করায় ম্যাচটি হবে তুরিনে।
  • সিটি-মনশেনগ্লাডবাখ ম্যাচও বুদাপেস্টে
    লিভারপুলের মতো চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে খেলতে জার্মানি সফরে যাওয়া হচ্ছে না ম্যানচেস্টার সিটিরও। বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে তাদের ম্যাচটিও হবে হাঙ্গেরির বুদাপেস্টে।
  • ১ বছর নিষিদ্ধ আয়াক্স গোলরক্ষক ওনানা
    ডোপিংয়ের নিয়ম ভাঙায় শাস্তি পেয়েছেন আন্দ্রে ওনানা। আয়াক্সের এই গোলরক্ষককে এক বছর নিষিদ্ধ করেছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা।
  • বার্সার কেবল মেসি, রিয়ালের রামোস
    ২০২০ সালের বর্ষসেরা একাদশ নির্বাচনের জন্য নিজেদের ওয়েবসাইটে ফুটবল ভক্তদের ভোট নেওয়া শুরু করেছে উয়েফা, চলবে জানুয়ারি পর্যন্ত। ৫০ জন ফুটবলারের এই সংক্ষিপ্ত তালিকায় এবার বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ থেকে জায়গা পেয়েছেন কেবল একজন করে-লিওলেন মেসি ও সের্হিও রামোস। 
  • ‘ফিফা ও উয়েফার কাছে ফুটবলাররা স্রেফ পুতুল’
    ফিফা ও উয়েফার কড়া সমালোচনা করেছেন রিয়াল মাদ্রিদ ও জার্মানির মিডফিল্ডার টনি ক্রুস। নতুন প্রতিযোগিতা আয়োজন ও টুর্নামেন্ট সম্প্রসারণ করে সংস্থা দুটি ফুটবলারদের ‘মানুষ নয়, পুতুল হিসেবে’ দেখছে বলে মনে করেন তিনি।
  • কমতে পারে ইউরোর স্বাগতিক
    ইউরোপজুড়ে কোভিড-১৯ মহামারীর দ্বিতীয় ঢেউ আঘাত হানা সত্ত্বেও উয়েফা প্রেসিডেন্ট আলেকসান্দের চেফেরিন আগামী বছর ইউরো-২০২০ আয়োজনের ভাবনায় অটল। প্রয়োজনে আয়োজক দেশের সংখ্যা ১২ থেকে কমিয়ে আনা হবে বলে জানালেন ইউরোপের ফুটবল প্রধান।
  • ‘বিস্ময়কর’ অনুভূতি লেভানদোভস্কির
    প্রথমবারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতা রবের্ত লেভানদোভস্কি বিস্ময়কর এক অনুভূতিতে ভাসছেন। পাশাপাশি এই অর্জনে সহায়তার জন্য কোচ, সতীর্থ ও পরিবারের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।
  • মাঠে দর্শক প্রবেশের অনুমতি দিল উয়েফা
    উয়েফা সুপার কাপের সাফল্য দেখে গ্যালারিতে দর্শক রাখার অনুমতি দিয়েছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা- উয়েফা।
  • উয়েফা বর্ষসেরা কোচ ফ্লিক
    লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ ও লাইপজিগের ইউলিয়ান নাগেলসমানকে পেছনে ফেলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের সেরা কোচ নির্বাচিত হয়েছেন বায়ার্ন মিউনিখের হান্স ফ্লিক।
  • উয়েফার বর্ষসেরা লেভানদোভস্কি
    মানুয়েল নয়ার ও কেভিন ডে ব্রুইনেকে পেছনে ফেলে প্রথমবারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি।
  • বার্সার গ্রুপে ইউভেন্তুস, রিয়ালের সঙ্গী ইন্টার
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নতুন আসরে গ্রুপ পর্বেই দেখা হতে যাচ্ছে সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর। একই গ্রুপে পড়েছে তাদের দল বার্সেলোনা ও ইউভেন্তুস। আর প্রতিযোগিতাটির সফলতম দল রিয়াল মাদ্রিদ গ্রুপ সঙ্গী হিসেবে পেয়েছে ইন্টার মিলানকে।
  • ইউরোপীয় ফুটবলেও থাকছে ৫ বদলি
    ইউরোপীয় ফুটবলে ২০২০-২১ মৌসুমের শেষ পর্যন্ত প্রায় সব প্রতিযোগিতায় পাঁচ বদলির নিয়ম বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে উয়েফা।
  • উয়েফা বর্ষসেরার লড়াইয়ে নয়ার, লেভানদোভস্কি ও ডে ব্রুইনে
    উয়েফা বর্ষসেরা পুরুষ ফুটবলারের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন বায়ার্ন মিউনিখের মানুয়েল নয়ার ও রবের্ত লেভানদোভস্কি এবং ম্যানচেস্টার সিটির কেভিন ডে ব্রুইনে।
  • চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা দলে নেই রোনালদো
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মৌসুম সেরা দলে জায়গা হয়নি টুর্নামেন্টের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদোর। তবে দলে আছেন সময়ের সেরা ফুটবলারদের কাতারে থাকা লিওনেল মেসি ও নেইমার। আক্রমণভাগে আরও আছেন আসরের সর্বোচ্চ গোলদাতা রবের্ত লেভানদোভস্কি।
  • চ্যাম্পিয়ন্স লিগে সেরা গোল রোনালদোর
    ইউভেন্তুসের জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগে আরও একবার ব্যর্থতা হয়েছে সঙ্গী। তবে দারুণ এক গোলে সমর্থকদের মন ঠিকই কেড়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। উয়েফা ডটকমে ফুটবলপ্রেমীদের ভোটে এবারের আসরের সেরা গোল নির্বাচিত হয়েছে অলিম্পিক লিওঁর বিপক্ষে তার দূরপাল্লার একটি গোল।
  • এক লেগের নকআউট পর্ব মনে ধরেছে উয়েফার
    করোনাভাইরাস পরিস্থিতিতে পরিবর্তনটা আনতে হয়েছিল বাধ্য হয়েই। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে এক লেগের ফরম্যাট যে রোমাঞ্চ ছড়িয়েছে, তাতে মুগ্ধ উয়েফা প্রধান আলেকসান্দের চেফেরিন। তার বেশ মনে ধরেছে এই বদল। জানালেন, এই ফরম্যাট তাদের ভাবনায় থাকবে।
  • কাম্প নউতেই বার্সেলোনা-নাপোলি ফিরতি ম্যাচ
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবের জন্য চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ স্পেন থেকে সরিয়ে নেওয়া নিয়ে গুঞ্জনের মধ্যে নিজেদের অবস্থান জানাল উয়েফা। নির্ধারিত সূচী অনুযায়ী বার্সেলোনা ও নাপোলির ম্যাচটি কাম্প নউয়েই অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।
  • উয়েফার ক্ষমা চাওয়া উচিত: গুয়ার্দিওলা
    ম্যানচেস্টার সিটির ইউরোপীয় প্রতিযোগিতায় অংশ নেওয়ার নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর উয়েফাকে ক্ষমা চাইতে বলেছেন পেপ গুয়ার্দিওলা। একই সঙ্গে ইয়ুর্গেন ক্লপ ও জোসে মরিনিয়োর মন্তব্যের জবাবও দিয়েছেন স্প্যানিশ এই কোচ।
  • ‘আট দলের’ টুর্নামেন্টে ফিরছে চ্যাম্পিয়ন্স লিগ
    স্বাস্থ্য ঝুঁকির চোখরাঙানির মাঝে ফুটবলের প্রয়োজনে আছে টুর্নামেন্ট শেষ করার তাড়া। হাতে সময়ও বেশি নেই। তাই আনকোরা এক বিকল্প উপায় খুঁজে নিল উয়েফা। স্থগিত থাকা চ্যাম্পিয়ন্স লিগ শেষ করতে একই শহরে ‘আট দলের মিনি-টুর্নামেন্ট’ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে তারা।
  • লিগগুলোকে সময় বেঁধে দিল উয়েফা
    করোনাভাইরাসের প্রভাবে স্থগিত থাকা ঘরোয়া লিগগুলোর ভাগ্য ঝুলছে অনিশ্চয়তার সুতোয়। এদিকে ইউরোপিয়ান ক্লাব টুর্নামেন্টের আগামী মৌসুম নিয়ে পরিকল্পনা করতে চায় উয়েফা। ঘরোয়া মৌসুম নিয়ে পরিকল্পনার কথা জানাতে তাই দেশগুলোর কর্তৃপক্ষকে সময়সীমা বেঁধে দিয়েছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।
  • করোনাভাইরাস: স্থগিত চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ
    প্রাণঘাতী করোনাভাইরাসের ছোবলে স্থবির হয়ে পড়েছে বিশ্ব ক্রীড়াঙ্গন। সে ধারাবাহিকতায় এবার অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেল চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের সব ম্যাচ।
  • ইউরোপিয়ান ফুটবলে নিষিদ্ধ ম্যানচেস্টার সিটি
    ইউরোপিয়ান ক্লাব ফুটবল প্রতিযোগিতায় দুই মৌসুমের জন্য ম্যানচেস্টার সিটিকে নিষিদ্ধ করা হয়েছে। উয়েফা ক্লাব লাইসেন্স সংশ্লিষ্ট ও ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়ম ভাঙায় এই শাস্তি পেতে হয়েছে প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়নদের।
  • ইউরোপা লিগে মৌসুমের সেরা খেলোয়াড় আজার
    অলিভিয়ে জিরুদ ও লুকা ইয়োভিচকে পেছনে ফেলে ইউরোপা লিগের গত আসরের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন এদেন আজার।
  • মেসি-রোনালদোকে হারিয়ে উয়েফার বর্ষসেরা ফন ডাইক
    লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোকে হারিয়ে প্রথমবারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন লিভারপুলের ভার্জিল ফন ডাইক।
  • কঠিন গ্রুপে বার্সা, রিয়ালের সঙ্গী পিএসজি
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বরুসিয়া ডর্টমুন্ড ও ইন্টার মিলানের সঙ্গে একই গ্রুপে পড়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন বার্সেলোনা। রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের গ্রুপসঙ্গী ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি।
  • মানে-রোনালদোকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের সেরা ফরোয়ার্ড মেসি
    ক্রিস্তিয়ানো রোনালদো ও সাদিও মানেকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের সেরা ফরোয়ার্ড নির্বাচিত হয়েছেন বার্সেলোনার লিওনেল মেসি।
  • উয়েফা বর্ষসেরার লড়াইয়ে মেসি, রোনালদো, ভন ডাইক
    উয়েফা বর্ষসেরা ফুটবলারের জন্য তিন জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন লিভারপুলের ভার্জিল ভন ডাইক, বার্সেলোনার লিওনেল মেসি ও ইউভেন্তুসের ক্রিস্তিয়ানো রোনালদো।
  • উয়েফার বর্ষসেরা গোলের পুরস্কার জিতলেন মেসি
    চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে সেমি-ফাইনালের প্রথম লেগে প্রায় ২৫ গজ দূর থেকে বাঁকানো ফ্রি-কিকে করা গোলটির জন্য উয়েফার বর্ষসেরা গোলের পুরস্কার জিতেছেন বার্সেলোনার অধিনায়ক লিওনেল মেসি।
  • ছেলেদের শীর্ষ পর্যায়ের ম্যাচে প্রথমবারের মতো নারী রেফারি
    এবারের উয়েফা সুপার কাপে ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন ফ্রান্সের নারী রেফারি স্তেফানি ফ্রাপা। এই প্রথম কোনো নারী রেফারি উয়েফা আয়োজিত ছেলেদের বড় কোনো প্রতিযোগিতায় ম্যাচ পরিচালনা করবেন।
  • নেশন্স লিগের চূড়ান্ত পর্বে থাকছে ‘ভিএআর’ প্রযুক্তি
    চলতি সপ্তাহে পর্তুগালে শুরু হতে যাওয়া নেশন্স লিগের চূড়ান্ত পর্বে ব্যবহার করা হবে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি।
  • সবার মত না নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের আঙ্গিক বদল নয়: উয়েফা
    ইউরোপের দেশগুলির ফুটবল অ্যাসোসিয়েশনগুলোর সঙ্গে আলোচনা না করে চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাটে কোনো পরিবর্তন আনা হবে না বলে জানিয়েছেন উয়েফার সভাপতি আলেক্সান্দার চেফেরিন।
  • জরিমানায় পার পেলেন রোনালদো
    চ্যাম্পিয়ন্স লিগে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে গোল করার পর অসমীচীন আচরণের জন্য ইউভেন্তুসের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোকে ২০ হাজার ইউরো জরিমানা করেছে উয়েফা।
  • অসমীচীন আচরণের জন্য অভিযুক্ত রোনালদো
    চ্যাম্পিয়ন্স লিগে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে গোল করার পর অসমীচীন আচরণের জন্য ইউভেন্তুসের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোর বিরুদ্ধে অভিযোগ এনেছে উয়েফা।
  • আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ভিএআর প্রযুক্তি
    আগামী মৌসুম থেকে চ্যাম্পিয়ন্স লিগে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি প্রযুক্তি ব্যবহার করা হবে।
  • রোনালদো আমাকে অভিনন্দন জানিয়েছে: মদ্রিচ
    উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার লুকা মদ্রিচকে অভিনন্দন জানিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো।
  • 'মদ্রিচ নয়, উয়েফা বর্ষসেরার পুরস্কার রোনালদোর প্রাপ্য ছিল'
    লুকা মদ্রিচ নয়, ২০১৭-১৮ মৌসুমের উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ক্রিস্তিয়ানো রোনালদোর প্রাপ্য ছিল বলে মনে করেন পর্তুগাল দলের কোচ ফের্নান্দো সান্তোস।
  • ‘উয়েফা বর্ষসেরার পুরস্কার রোনালদোর প্রাপ্য ছিল’
    উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ক্রিস্তিয়ানো রোনালদোর প্রাপ্য ছিল বলে মনে করছেন ইউভেন্তুসের মহাব্যবস্থাপক বেপ্পে মারোত্তা।
  • রোনালদো-সালাহকে হারিয়ে উয়েফার বর্ষসেরা মদ্রিচ
    ক্রিস্তিয়ানো রোনালদো ও মোহামেদ সালাহকে পেছনে ফেলে প্রথমবারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন লুকা মদ্রিচ।
  • কঠিন গ্রুপে বার্সা, রিয়ালের সঙ্গী রোমা
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার গ্রুপে পড়েছে টটেনহ্যাম হটস্পার ও ইন্টার মিলান। আর বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের গ্রুপ প্রতিপক্ষ রোমা।
  • উয়েফার বর্ষসেরা গোলের পুরস্কার জিতলেন রোনালদো
    চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে বর্তমান ক্লাব ইউভেন্তুসের বিপক্ষে বাইসাইকেল কিকে করা গোলটির জন্য উয়েফার বর্ষসেরা গোলের পুরস্কার জিতেছেন ক্রিস্তিয়ানো রোনালদো।
  • উয়েফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় রোনালদো, মদ্রিচ, সালাহ
    উয়েফার বর্ষসেরা ফুটবলারের জন্য লড়বেন ক্রিস্তিয়ানো রোনালদো, লুকা মদ্রিচ ও মোহামেদ সালাহ।
  • উয়েফার সেরা গোলের সংক্ষিপ্ত তালিকায় রোনালদো
    উয়েফার মৌসুমের সেরা গোলের পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। 
  • ইউরোপিয়ান টুর্নামেন্টে ৩ ম্যাচ নিষিদ্ধ বুফ্ফন
    আচরণ বিধি ভাঙার দায়ে ইউভেন্তুসের সাবেক গোলরক্ষক জানলুইজি বুফ্ফনকে ইউরোপিয়ান প্রতিযোগিতায় তিন ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে উয়েফা।
  • ২০২৪ ইউরো আয়োজনে জার্মানির প্রতিদ্বন্দ্বী তুরস্ক
    আনুষ্ঠানিকভাবে ২০২৪ সালের ইউরো আয়োজনের আগ্রহ প্রকাশ করেছে তুরস্ক।
  • উয়েফার তদন্তের মুখে পিএসজি
    খেলোয়াড় কেনায় পিএসজি ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের (এফএফপি) নিয়ম মেনেছে কিনা দেখার জন্য তদন্ত শুরু করার ঘোষণা দিয়েছে ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।
  • মেসি-বুফ্ফনকে হারিয়ে উয়েফার বর্ষসেরা রোনালদো
    রেকর্ড তৃতীয়বারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন ক্রিস্তিয়ানো রোনালদো।
  • বার্সার গ্রুপে ইউভেন্তুস, রিয়ালের সঙ্গে ডর্টমুন্ড
    উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার গ্রুপে পড়ছে গতবারের ফাইনালে ওঠা ইউভেন্তুস। আর বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের গ্রুপ প্রতিপক্ষ জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড।
  • উয়েফার বর্ষসেরার লড়াইয়ে মেসি, রোনালদো, বুফ্ফন
    উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকায় বার্সেলোনার লিওনেল মেসি ও রিয়াল মাদ্রিদের ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে জায়গা করে নিয়েছেন ইউভেন্তুসের জানলুইজি বুফ্ফন।
  • নিয়ম ভাঙায় শাস্তি বার্সার
    কাম্প নউয়ে পিএসজির বিপক্ষে ইতিহাস গড়া জয়ের পর লিওনেল মেসি-নেইমারদের উদযাপনের এক পর্যায়ে কিছু দর্শকও মাঠে ঢুকে পড়েছিল। এ কারণে কাতালান ক্লাবটিকে ১৯ হাজার ইউরো জরিমানা করা হয়েছে।
  • ২০২৬ বিশ্বকাপে ১৬টি জায়গা চায় ইউরোপ
    ২০২৬ সাল থেকে শুরু হতে যাওয়া ৪৮ দলের বিশ্বকাপে নিজেদের জন্য ১৬টি জায়গা চাইবে ইউরোপীয় ফুটবল নিয়ন্ত্রক সংস্থা।
  • ২০২৪ ইউরোর স্বাগতিক হতে চায় জার্মানি
    ২০২৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের স্বাগতিক হওয়ার জন্য লড়বে জার্মানি।
  • বর্ষসেরা দল নির্বাচনে মনোনীতদের তালিকায় রিয়ালের আধিপত্য
    উয়েফার বর্ষসেরা দল নির্বাচনের জন্য মনোনীত খেলোয়াড়দের তালিকায় রিয়াল মাদ্রিদের জয়জয়কার। ৪০ জনের এই তালিকার প্রায় অর্ধেক খেলোয়াড়ই স্পেনের লা লিগার।
  • উয়েফার নতুন সভাপতি চেফেরিন
    ইউরোপের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফার নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন স্লোভেনিয়ার আলেকসান্দের চেফেরিন।
  • শীর্ষ চার লিগের ৪টি করে দল যাবে চ্যাম্পিয়ন্স লিগে
    চ্যাম্পিয়ন্স লিগের দল নির্বাচনের নিয়মে পরিবর্তন এনেছে কর্তৃপক্ষ। ২০১৮-১৯ মৌসুম থেকে ইউরোপের শীর্ষ চারটি ঘরোয়া লিগের চারটি করে দল প্রতিযোগিতার গ্রুপ পর্বে সরাসরি জায়গা পাবে।
  • উয়েফার মৌসুম সেরা গোল মেসির
    উয়েফার ২০১৫-১৬ মৌসুমের সেরা গোলের পুরস্কার জিতেছেন বার্সেলোনার ফরোয়ার্ড লিওনেল মেসি।
  • ইউরোপ সেরার সংক্ষিপ্ত তালিকায় নেই মেসি
    ইউরোপের বর্ষসেরা ফুটবলার পুরস্কারের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাননি বার্সেলোনার ফরোয়ার্ড লিওনেল মেসি। রিয়াল মাদ্রিদের ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে উয়েফার বর্ষসেরার হওয়ার দৌড়ে আছেন তার ক্লাব সতীর্থ গ্যারেথ বেল ও আতলেতিকো মাদ্রিদের ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান।
  • ইউরোপ সেরার সংক্ষিপ্ত তালিকায় নেই নেইমার
    ইউরোপের বর্ষসেরা ফুটবলার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি বার্সেলোনার তারকা ফরোয়ার্ড নেইমারের। প্রত্যাশিতভাবেই আছেন বর্তমানের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো।