• ইতালিকে উড়িয়ে বিশ্বকাপে চোখ জার্মানি কোচের
    বিশ্বকাপের বছরে এসে হঠাৎ করেই যেন দল হারিয়ে ফেলেছিল পথ। বন্দী হয়ে পড়েছিল ড্রয়ের ঘেরাটোপে। আত্মবিশ্বাসেও হয়তো ঘুন ধরেছিল। সেখান থেকে ইতালির বিপক্ষে পুরো দল যে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দিয়েছে, তাতে দারুণ খুশি জার্মানির কোচ হান্স ফ্লিক। এখন তার নজর কাতার বিশ্বকাপের প্রস্তুতিতে দলকে গুছিয়ে নেওয়ার দিকে।
  • ৫ গোল খেয়ে দোন্নারুম্মা বললেন ‘আমাদের সবকিছুর ঘাটতি ছিল’ 
    লড়াইটা ছিল দুই ফুটবল পরাশক্তির, সমান চারবার করে যারা জিতেছে বিশ্বকাপ। স্বাভাবিকভাবেই দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এক ম্যাচের প্রত্যাশা ছিল। তবে হলো ঠিক উল্টো। ম্যাচের শুরুতেই পথ হারিয়ে ফেলা ইতালির ওপর চেপে বসে জার্মানি। নেশন্স লিগের একপেশে ম্যাচটিতে স্রেফ উড়ে গেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। এভাবে বিধ্বস্ত হওয়ার পেছনে নিজেদেরই বড় ভুল দেখছেন ইতালি গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা।
  • ইতালিকে গুঁড়িয়ে চেনা পথে জার্মানি
    পথ ভুলে যাওয়া দলের কাছে একটা জয় খুব করে চাইছিলেন হান্স ফ্লিক। তবে প্রতিপক্ষের গোলমুখে বারবার ধুঁকতে থাকা দল তার চাওয়া যে এমন দাপুটে পারফরম্যান্সে পূরণ করবে, তা বুঝি ভাবতেও পারেননি জার্মানি কোচ। শুরু থেকে শেষ পর্যন্ত ইতালির রক্ষণে চাপ ধরে রেখে একের পর এক গোল উদযাপন করলেন মুলার-ভেরনাররা। বর্তমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের নাস্তানাবুদ করে বিশ্বকাপের বছরে নতুনভাবে জেগে উঠল ফ্লিকের দল।
  • মেজর সকার লিগের ক্লাবে যোগ দিলেন কিয়েল্লিনি
    সদ‍্য সমাপ্ত মৌসুম শেষে ইউভেন্তুসকে বিদায় জানানো জর্জো কিয়েল্লিনি খুঁজে নিলেন নতুন ঠিকানা। যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল লস এঞ্জেলসে যোগ দিলেন ইতালির সাবেক এই ডিফেন্ডার।
  • ইংল্যান্ডের বিপক্ষে ড্র করেও তৃপ্তির ঢেকুর তুলছেন মানচিনি
    বছরখানেক আগে যাদেরকে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ট্রফি মিলেছিল, সেই ইংল্যান্ডের বিপক্ষেই লড়াই। তাই ইতালির বরং একটু হলেও বেশি আত্মবিশ্বাসী থাকার কথা ছিল। তবে দলটির কোচ রবের্তো মানচিনির কণ্ঠে ভিন্ন সুর। উয়েফা নেশন্স লিগের ম্যাচটি ড্র করতে পেরেই যেন খুশি তিনি। 
  • সুযোগ নষ্ট করে ইংল্যান্ড-ইতালির ড্র
    আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াই জমল বেশ। সুযোগও মিলল, কিন্তু কাজে লাগাতে পারলেন না কেউই। বাঁধ সাধল ক্রসবারও। পয়েন্ট ভাগাভাগি করে সন্তুষ্ট থাকতে হলো ইংল্যান্ড ও ইতালিকে।
  • ‘ইংল্যান্ড দল এখন আর্জেন্টিনা-জার্মানির সমান’
    কোনো মেজর টুর্নামেন্টের আগে ফেভারিটের তকমা পাওয়াটা ইংল্যান্ডের জন্য নতুন নয়। তবে তাদের বর্তমান দলটিকে স্রেফ কাগজে-কলমে নয়, পারফরম্যান্সের দিক থেকেও যথেষ্ট শক্তিশালী মনে করেন ইতালি কোচ রবের্তো মানচিনি।
  • হাঙ্গেরিকে হারিয়ে ইতালির প্রথম জয়
    প্রথমার্ধে দারুণ ফুটবলে দুই গোলে এগিয়ে যাওয়া ইতালি বিরতির পর কিছুটা খেই হারাল। ব্যবধান কমিয়ে পয়েন্ট নিয়ে ফেরার আশা জাগাল হাঙ্গেরি। শেষ পর্যন্ত অবশ্য তেমন কিছু হলো না। উয়েফা নেশন্স লিগের এবারের আসরে নিজেদের প্রথম জয় তুলে নিল রবের্তো মানচিনির দল।
  • ইতালির মাঠ থেকে পয়েন্ট নিয়ে ফিরল জার্মানি
    আর্জেন্টিনার বিপক্ষে বিধ্বস্ত হওয়া দলকে ঢেলে সাজিয়ে মাঠে নামা ইতালিকে এবারও ধুঁকতে দেখা গেল। শুরুর হতাশাজনক অধ্যায় পেছনে ফেলে ঘুরে দাঁড়াল তারা, এগিয়েও গেল। পাল্টা জবাব দিতে অবশ্য দেরি করল না জার্মানি। বাকিটা সময়ে দারুণ চেষ্টা করেও নায়ক হতে পারল না কেউ।
  • আর্জেন্টিনার কাছে হেরে ইতালি কোচের পরিবর্তনের ডাক
    টানা দ্বিতীয়বার বিশ্বকাপের বাছাই উতরাতে ব্যর্থ হওয়ার পরই দলে যে পরিবর্তন দরকার, সে বিষয়ে নিশ্চিত ছিলেন ইতালি কোচ রবের্তো মানচিনি। আর্জেন্টিনার বিপক্ষে ‘ফিনালিস্সিমা’ হারের পর কোথায় কী কাজ করতে হবে, তা আরও পরিস্কার হয়ে গেছে। সময় লাগলেও প্রয়োজনীয় রদবদল এনে জেগে ওঠার প্রতিশ্রুতি দিলেন অভিজ্ঞ এই কোচ।
  • ফিনালিস্সিমা জিতে আর্জেন্টিনা কোচ বললেন, বিশ্বকাপের চাপ অন্যরকম
    ২৮ বছর ধরে শিরোপা খরায় ভোগা দল এক বছরের মধ্যে স্বাদ পেয়ে গেছে দুটি শিরোপার। লম্বা সময় ধরে অপরাজেয় আর্জেন্টিনা খেলছেও দুর্দান্ত। কাতার বিশ্বকাপ ঘিরে তাই বড় স্বপ্ন বুনতে শুরু করেছে তাদের সমর্থকরা। তবে দলটির কোচ লিওনেল স্কালোনি প্রত্যাশায় লাগাম দিতে বললেন। বিশ্ব সেরার মঞ্চে খুব কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে বলেও সতর্ক করলেন তিনি।
  • উজ্জীবিত পারফরম্যান্সে ম্যাচের সেরা মেসি
    নিজে যদিও জালের দেখা পাননি। তবে ম্যাচ জুড়ে দারুণ পারফরম্যান্সে নিজেকে মেলে ধরেছেন লিওনেল মেসি। সতীর্থদের গোলেও রেখেছেন অবদান। ইতালির বিপক্ষে শিরোপা জয়ে ম্যাচের সেরা হয়েছেন আর্জেন্টিনা অধিনায়কই।
  • ইতালিকে উড়িয়ে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা
    বছরখানেক আগে যে মাঠে ইউরো জয়ের উৎসব করেছিল ইতালি, সেখানে ফেরাটা রাঙাতে পারল না তারা। আক্রমণাত্মক ফুটবলে পুরোটা সময়ই আধিপত্য করল আর্জেন্টিনা। প্রথমার্ধে জোড়া গোল করে নিয়ন্ত্রণ নেওয়ার পর দ্বিতীয়ার্ধেও চাপ ধরে রাখল কোপা আমেরিকা জয়ীরা। ইউরোপ চ্যাম্পিয়নদের হারানোর মধ্য দিয়ে লিওনেল স্কালোনির দলের মুকুটে যোগ হলো নতুন পালক।
  • ‘মারাদোনার মতোই মেসি, মুহূর্তে বদলে দিতে পারে ম্যাচ’
    বছরটা যদিও খুব একটা ভালো যায়নি লিওনেল মেসির, কিন্তু আর্জেন্টাইন ফরোয়ার্ডের সামর্থ্য নিয়ে একবিন্দু সংশয় নেই রবের্তো মানচিনির। ইতালির কোচের দৃষ্টিতে কিংবদন্তি দিয়েগো মারাদোনার মতোই মেসি ফুটবলের ইতিহাসের সেরাদের একজন।
  • ‘আমরা অজেয় নই’, আর্জেন্টিনা কোচের সতর্কবার্তা
    লিওনেল স্কালোনির কোচিংয়ে দুর্বার গতিতে ছুটছে আর্জেন্টিনা। টানা ৩১ ম্যাচের অপরাজেয় পথচলায় দীর্ঘ অপেক্ষা ঘুচিয়ে তারা ঘরে তুলেছে কোপা আমেরিকা শিরোপা, নিশ্চিত করেছে কাতার বিশ্বকাপে খেলা। তবে ইতালির বিপক্ষে ট্রফির লড়াইয়ের আগে শিষ্যদের সতর্ক করে দিলেন স্কালোনি। আর্জেন্টিনা কোচের মতে, আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ নেই।
  • মেসির আর্জেন্টিনাকে হারিয়েই নতুন শুরুর লক্ষ্য ইতালির
    পাঁচ দশকের খরা কাটিয়ে গত বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা উৎসব করেছিল ইতালি। সেই ওয়েম্বলি স্টেডিয়ামেই আরেকটি ট্রফির লড়াইয়ে নামতে যাচ্ছে দলটি। মাঝের সময়টা যদিও একেবারেই ভালো কাটেনি তাদের। পুড়তে হয় টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের বাছাই পার হতে না পারায় হতাশায়। তীব্র কষ্টের সেই অধ্যায় পেছনে ফেলে নতুন শুরুর আশায় স্বপ্ন বুনছে তারা। আর তার ভিতটা কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারিয়েই গড়তে চান ইতালির অধিনায়াক লিওনার্দো বোনুচ্চি।
  • ‘আর্জেন্টিনার জন্য প্রতিটি মিনিট, ম্যাচ গুরুত্বপূর্ণ’
    বাছাইয়ের বৈতরণী পার হওয়ার পর্ব শেষ। কিন্তু আসল কাজ তো বাকি। কাতার বিশ্বকাপ মাঠে গড়ানোর আগে তাই প্রতিটি মিনিট, প্রতিটি প্রস্তুতি ম্যাচকে ভীষণ গুরুত্বপূর্ণ হিসেবে দেখছে আর্জেন্টিনা। ইতালির বিপক্ষে ‘ফিনালিস্সিমা’ ম্যাচ সামনে রেখে আর্জেন্টাইন ফরোয়ার্ড লাউতারো মার্তিনেস বিশ্বকাপের জন্য নিজেদের গুছিয়ে নেওয়া, শক্তি-দুর্বলতা পরখ করা থেকে শুরু করে অনেক বিষয় নিয়ে কথা বললেন টিওয়াইসিকে দেওয়া সাক্ষাৎকারে।
  • ১৫ দিনে ৫ ম্যাচের জন্য ইতালির বিশাল বহর
    ক্লাব ফুটবলের ইউরোপীয় মৌসুম শেষ হতেই শুরু হতে যাচ্ছে ঠাসা সূচির আন্তর্জাতিক ফুটবল। এর মধ্যে সবচেয়ে বেশি ব্যস্ত থাকবে ইতালি। ১৫ দিনের মধ্যে পাঁচটি ম্যাচ খেলবে তারা। এজন্য ৩৯ সদস্যের বিশাল দল ঘোষণা করেছেন কোচ রবের্তো মানচিনি।
  • আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ দিয়েই কিয়েল্লিনির শেষ
    বিশ্বকাপ বাছাই থেকে ছিটকে পড়ে ভেঙে গেছে হৃদয়। শেষ হয়ে গেছে বয়সের সঙ্গে লড়াই করে ছুটে যাওয়ার তাড়নাও। দৃষ্টিসীমায় নেই কোনো সুনির্দিষ্ট লক্ষ্য। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার আর টেনে নেওয়ার মানে খুঁজে পাচ্ছেন না জর্জো কিয়েল্লিনি। ইতালির হয়ে সুদীর্ঘ ক্যারিয়ারের ইতি টানছেন ৩৭ বছর বয়সী ডিফেন্ডার।
  • ‘বিশ্বকাপে ইতালির না থাকা বিস্ময়কর’
    ইতালি জাতীয় দলের অনেকে দানিলোর ক্লাব সতীর্থ। নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ম্যাচ নিয়ে তাই অনেক আশা ছিল তার। অনুপ্রেরণা জুগিয়েছিলেন ইউভেন্তুস সতীর্থদের। কিন্তু শেষ পর্যন্ত সঙ্গী হয়েছে হতাশা। ইতালির বাছাইয়ের বৈতরণী পেরুতে না পারাটা মেনে নিতে পারছেন না ব্রাজিলিয়ান ডিফেন্ডার।
  • তারুণ্য নির্ভর দল নিয়ে ইতালির জয়
    প্লে-অফ সেমি-ফাইনালে হেরে দুই দলই হারিয়েছে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ। কদিন আগের সেই ধাক্কা কাটানোর আগেই ‘অর্থহীন’ প্রীতি ম্যাচ খেলতে নেমে পড়া সহজ নয়। তবুও দুই দল উপহার দিল প্রাণবন্ত ফুটবল। লড়াই হলো তুমুল। সেখানে তারুণ্য নির্ভর দল নিয়ে তুরস্কের বিপক্ষে জিতে এক রকম নতুন শুরুই করল ইতালি।
  • মানচিনির হাত ধরেই ঘুরে দাঁড়ানোর আশায় ইতালি
    রবের্তো মানচিনির কোচিংয়ের গেল বছরের মাঝামাঝি এসেছিল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ট্রফি। বছর না ঘুরতেই সেই সাফল্য এখন যেন সুদূর অতীত। টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে উঠতে না পারার ব্যর্থতা জেঁকে বসেছে ইতালিয়ান ফুটবলে। কাতার বিশ্বকাপের বাছাইপর্ব থেকে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ছিটকে যাওয়ায় অনেকেই দলটিতে মানচিনির শেষ দেখতে শুরু করেছেন। দেশটির ফুটবল ফেডারেশনের (এফআইজিসি) সভাপতি গাব্রিয়েলে গ্রাভিনা অবশ্য কোণঠাসা কোচের পাশে দাঁড়িয়েছেন।
  • ইতালির বাদ পড়া মানচিনির ক্যারিয়ারে ‘সবচেয়ে বড় হতাশা’
    ক্যারিয়ারের সবচেয়ে মধুর অভিজ্ঞতার পর এখনও বছর ঘোরেনি। রবের্তো মানচিনি দেখে ফেললেন মুদ্রার উল্টো পিঠ। ইউরোপের চ্যাম্পিয়ন দলের কোচ এখন এই অঞ্চল থেকেই বিশ্বকাপ বাছাই উতরাতে ব্যর্থ হওয়া দলের কোচ! ইতলিয়ান এই কোচ মানছেন, তার ক্যারিয়ারে এতটা বাজে সময় আর আসেনি।
  • বিশ্বকাপে জায়গা না পেয়ে ‘বিধ্বস্ত ও চূর্ণ’ ইতালি
    যেন ভয়ঙ্কর কোনো দুঃস্বপ্ন। বিশ্বাস-অবিশ্বাসের ঘোর। কিংবা হতাশার সাগরে হাবুডুবু। অন্ধকার একটা চক্রে ঘুরপাক খাচ্ছেন যেন ইতালির ফুটবলাররা। বিশ্বকাপ বাছাই থেকে বাদ পড়ে আক্ষেপ হতাশায় মুষড়ে পড়েছেন জর্জো কিয়েল্লিনি, মার্কো ভেরাত্তিরা।
  • বাছাইয়েই শেষ ইতালির বিশ্বকাপ
    কেবল নিজেদেরই দোষ দিতে পারে ইতালি। সুযোগ এসেছিল অসংখ্য, গোলের জন‍্য নিয়েছিল অগণিত শট। তবে লক্ষ‍্যে ছিল কমই, সেগুলোও পরীক্ষা নিতে পারেনি গোলরক্ষকের। এতো সুযোগ হাতছাড়ার দিতে হলো চড়া মাশুল। বাছাই পর্বেই শেষ হয়ে গেল ইউরো চ‍্যাম্পিয়নদের কাতার বিশ্বকাপ। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টানা দুই আসরে খেলা হবে না ইতালির। অন‍্য দিকে লড়াকু জয়ে স্বপ্ন ছোঁয়ার পথে আরেক ধাপ এগিয়ে গেল নর্থ মেসিডোনিয়া। 
  • ‘বিশ্বকাপে জায়গা পেতে ইতালির দারুণ কিছু করার দরকার নেই’
    কাতার বিশ্বকাপে জায়গা করে নিতে বাছাইয়ের প্লে-অফের প্রতিটি ম্যাচই ইতালির জন্য বাঁচা-মরার লড়াই। তবে জর্জো কিয়েল্লিনি মনে করেন, বৈশ্বিক এই আসরের টিকেট পেতে খুব অসাধারণ কিছু করার দরকার নেই তাদের। নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারলেই সাফল্য আসবে বলে মত অভিজ্ঞ ডিফেন্ডারের।
  • ‘ইতালি ৮ বছর বিশ্বকাপে খেলবে না, হতেই পারে না’
    রাশিয়া বিশ্বকাপে না খেলতে পারার হতাশা কাটিয়ে গত কয়েক বছরে দারুণভাবে ঘুরে দাঁড়ায় ইতালি। জিতে নেয় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ট্রফি। তবে কাতার বিশ্বকাপে খেলা নিয়ে রয়ে গেছে শঙ্কা। প্লে-অফে যে আটকে গেছে তাদের বিশ্বকাপ-ভাগ্য! পরপর দুবার বিশ্বসেরার মঞ্চে দেখা যাবে না ইতালিকে, মানতেই পারছেন না দেশটির সাবেক তারকা ডিফেন্ডার ফাবিও কানাভারো।
  • ইতিহাস গড়ে বুফ্ফনের চোখ ২০২৬ বিশ্বকাপে!
    অর্জনে সমৃদ্ধ বর্ণাঢ্য ক্যারিয়ারে আরেকটি দারুণ কীর্তি গড়লেন জানলুইজি বুফ্ফন। ইতিহাসের প্রথম গোলরক্ষক হিসেবে স্পর্শ করলেন ৫০০ ‘ক্লিন শিট’ রাখার অনন্য মাইলফলক। একই সঙ্গে ৪৪ বছর বয়সী এই ইতালিয়ান গ্রেট উড়িয়ে দিলেন সম্ভাব্য অবসরের গুঞ্জন। বললেন, সম্ভব হলে খেলতে চান ৫০ বছর বয়সেও।
  • মেসির স্বপ্ন পূরণ ও ইতালির সিংহাসনে ফেরা, রাডুকানু বিস্ময়
    প্রাণঘাতী করোনাভাইরাসের ছোবলে উল্টেপাল্টে যাওয়া ক্রীড়াঙ্গনে যা কিছু হওয়ার কথা ছিল আগের বছর, ঠাসা সূচিতে সবই হলো এবার। তাতে তুমুল ব্যস্ততাময় ১২ মাস পার করল ক্রীড়া বিশ্ব। বিশেষ করে ফুটবলে যেন হাফ ছাড়ার সময়টাও ছিল না খেলোয়াড়দের। সঙ্গে কোয়ারেন্টিন জীবনের সঙ্গে মানিয়ে নেওয়ার কঠিন চ্যালেঞ্জ। এত এত সমস্যার ভীড়েও খেলার মাঠ ছিল চেনা রূপে, লম্বা বিরতির পর গ্যালারিতেও ফেরে প্রাণ। সব মিলিয়ে বিশ্ব ক্রীড়াঙ্গন অনেকটাই ছিল তার আপন মহিমায়।
  • ইতালিতে মাইক্রোচিপ প্ল্যান্টের জন্য ৯ বিলিয়ন ডলার ইনটেলের
    চিপ জায়ান্ট ইনটেল আধুনিক সেমিকন্ডাক্টর প্যাকেজিং প্ল্যান্ট নির্মাণের জন্য প্রায় নয়শ’ কোটি ডলার মূল্যের বিনিয়োগ নিয়ে আলোচনা এগিয়ে এনেছে ইতালির সরকারের সঙ্গে।
  • ইতালি-আর্জেন্টিনা ‘ফিনালিস্সিমা’-এর দিনক্ষণ চূড়ান্ত
    ইউরোপ ও লাতিন আমেরিকার চ্যাম্পিয়নের মধ্যে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত আগেই চূড়ান্ত হয়েছিল। এবার ঠিক হলো ম্যাচটির তারিখ ও ভেন্যুও। আগামী ১ জুন লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এক ম্যাচের শিরোপা লড়াইটি।
  • পর্তুগাল নাকি ইতালি, বিশ্বকাপে যাবে কে?
    রাশিয়া বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া ইতালিকে কাতার বিশ্বকাপে দেখা যাবে কি? জবাবটা হ্যাঁ হলে আসছে বিশ্বকাপে থাকবে না পর্তুগাল। ইউরোপ অঞ্চলের বাছাইয়ে নতুন ধারার প্লে-অফ এমনই কঠিন চ্যালেঞ্জে ফেলে দিয়েছে দল দুটিকে।
  • 'কাতার বিশ্বকাপে খেলবে ইতালি, হতে পারে চ্যাম্পিয়নও'
    শঙ্কা জেগেছে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বিদায়ের। সামনে প্লে-অফের কঠিন পরীক্ষা। তবে চরম সংকটের মুহুর্তেও আত্মবিশ্বাসের এতটুকু কমতি নেই ইতালি কোচ রবের্তো মানচিনির। তার দৃঢ় বিশ্বাস, বিশ্ব সেরার মঞ্চে জায়গা করে নেওয়া তো বটেই, তার দল হতে পারে বিশ্ব চ্যাম্পিয়নও!
  • ইতালিয়ানদের কাঁদিয়ে বিশ্বকাপে সুইজারল্যান্ড
    রাশিয়া বিশ্বকাপ খেলতে না পারার কষ্ট হয়তো কখনোই ভুলতে পারবে না আজকের ইতালি। তার সঙ্গে এবার যোগ হলো টানা দ্বিতীয় বিশ্বকাপে উঠতে না পারার শঙ্কা। নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের মেলে ধরতে পারল না দলটি। একই সময়ে শুরু হওয়া আরেক ম্যাচে জিতে কাতার বিশ্বকাপে উঠে গেল সুইজারল্যান্ড।
  • বিশ্বকাপ খেলবে ইতালি, নিশ্চিত মানচিনি
    কাতার বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়ার পথে বড় একটা ধাপ এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি ইতালি। সুইজারল্যান্ডের বিপক্ষে পয়েন্ট হারিয়ে কাজটা কঠিন করে তুলেছে তারা। তবে দলটির কোচ রবের্তো মানচিনির দৃঢ় বিশ্বাস, বাছাইয়ের বৈতরণী পেরিয়ে বিশ্ব সেরার মঞ্চে ঠিকই জায়গা করে নেবে তার দল।
  • জর্জিনিয়োর পেনাল্টি মিসে ইতালির হতাশা
    একটু একটু করে সময় চলে যাচ্ছে। মাঝে মধ্যে সুযোগ মিললেও মিলছে না সাফল্য। নির্ধারিত সময়ের শেষ মুহূর্তে এসে গেল সুবর্ণ সুযোগ। কিন্তু পেনাল্টি পেয়েও যে কাজে লাগাতে পারলেন না জর্জিনিয়ো। সুইজারল্যান্ডের বিপক্ষে জয়ের আশা জাগিয়েও পারল না ইতালি। তাতে বিশ্বকাপের টিকেট পাওয়ার দৌড়ে দল দুটির লড়াই রইল সমতায়। অপেক্ষা এবার নাটকীয় শেষ রাউন্ডের।
  • বেলজিয়ামকে হারিয়ে তৃতীয় ইতালি
    স্পেনের বিপক্ষে হারের ধাক্কা সামলে জয়ে ফিরেছে ইতালি। বেলজিয়ামকে হারিয়ে উয়েফা নেশন্স লিগে তৃতীয় হয়েছে রবের্তো মানচিনির দল।
  • লাল কার্ডের জন্য বোনুচ্চির ক্ষমা প্রার্থনা
    স্পেনের বিপক্ষে নেশন্স লিগের ফাইনালে ওঠার ম্যাচে নিজে লাল কার্ড দেখে দলকে বিপদে ফেলায় সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন ইতালির অভিজ্ঞ ডিফেন্ডার লিওনার্দো বোনুচ্চি। সেই সঙ্গে প্রতিশ্রুতি দিয়েছেন, আরও শক্তিশালী দল হয়ে ওঠার।
  • 'এই পরাজয় ইতালিকে আরও শক্তিশালী করবে'
    হাতছানি ছিল নিজেদের অপরাজেয় যাত্রা আরও এক ধাপ এগিয়ে নেওয়ার, বছরে ডাবল জয়ের সম্ভাবনা জোরালো করার। কিন্তু উয়েফা নেশন্স লিগের সেমি-ফাইনালে স্পেনের বিপক্ষে হেরে সে লক্ষ্য ভেস্তে গেছে ইতালির। শিরোপা স্বপ্ন ভাঙার হতাশা থাকলেও দলটির কোচ রবের্তো মানচিনি খুঁজে নিচ্ছেন ইতিবাচক দিক। তার বিশ্বাস, এই হার তার দলকে আরও শক্তিশালী করে তুলবে।
  • দোন্নারুম্মাকে দুয়ো দেওয়ায় ক্ষুব্ধ মানচিনি
    খেলা নিজেদের মাঠে। অথচ জানলুইজি দোন্নারুম্মার জন্য ঘরের আঙিনাই হয়ে উঠল যেন শত্রুর ডেরা! স্পেনের বিপক্ষে ম্যাচজুড়েই দুয়ো শুনতে হলো ইতালির গোলকিপারকে। মিলানের মাঠে গ্যালারির দর্শকদের এমন আচরণ মানতেই পারছেন না ইতালির কোচ রবের্তো মানচিনি।
  • ইতালির অজেয় যাত্রা থামিয়ে ফাইনালে স্পেন
    তিন মাস পরেই এসে গেল প্রতিশোধের সুযোগ! সেটা দারুণভাবে কাজে লাগাল স্পেন। ইতালির অজেয় যাত্রা থামাল তাদের মাঠেই। মধুর প্রতিশোধ নিয়ে লুইস এনরিকের দল পৌঁছাল নেশন্স লিগের ফাইনালে।
  • ইতালি দলে শেষ মুহূর্তে বদল
    উয়েফা নেশন্স লিগ ফাইনালসের আগে ধাক্কা খেল ইতালি। চোটের কারণে দল থেকে ছিটকে গেছেন ফরোয়ার্ড চিরো ইম্মোবিলে। বাধ্য হয়ে তাই শেষ মুহূর্তে দলে পরিবর্তন আনতে হচ্ছে ইউরো চ্যাম্পিয়নদের।
  • কোপা ইউরোআমেরিকায় মুখোমুখি আর্জেন্টিনা-ইতালি
    নিজেদের ফুটবলের সম্পর্ক আরও প্রসারিত করতে নতুন উদ্যোগ নিয়েছে ইউরোপ ও লাতিন আমেরিকা। দুই মহাদেশের দুই চ্যাম্পিয়ন দল মুখোমুখি হবে এক ম্যাচের লড়াই- কোপা ইউরোআমেরিকায়। আর্জেন্টিনা ও ইতালির এই লড়াইয়ের ভেন্যু অবশ্য এখনও ঠিক হয়নি।
  • লিথুয়ানিয়ার জালে ইতালির গোল উৎসব
    চার মিনিটের মধ্যে সৌভাগ্যসূচক দুই গোলে এগিয়ে যাওয়ার পর যেন গোল উৎসবে মাতল ইতালি। দাপুটে ফুটবলে লিথুয়ানিয়াকে উড়িয়ে দুই ম্যাচ পর জয়ের পথে ফিরল রবের্তো মানচিনির দল।
  • ‘হতাশার রাতে’ ব্রাজিল-স্পেনকে ছাড়িয়ে ইতালি
    ইউরোর ফাইনালে টাইব্রেকারে জর্জিনিয়োর ব্যর্থতা ঢাকা পড়েছিল সতীর্থদের নৈপুণ্যে। কিন্তু এবার তার পেনাল্টি মিস হয়ে থাকল ইতালির হতাশার কারণ। সুইজারল্যান্ডের মাঠে যথেষ্ট সুযোগ তৈরি করেও পুরো তিন পয়েন্ট নিয়ে ফিরতে পারল না ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • বুলগেরিয়ার বিপক্ষে ইতালির হোঁচট
    ম্যাচজুড়ে বলের নিয়ন্ত্রণে ও আক্রমণে ছড়ি ঘোরাল ইতালি। শুরুতে এগিয়েও গেল তারা। কিন্তু পরে আক্রমণের তুলনায় মিলল না গোল। নিজেদের মাঠে বুলগেরিয়ার বিপক্ষে তাই পয়েন্ট হারাল রবের্তো মানচিনির দল।
  • ইতালি দলে ফিরলেন জানিওলো, নতুন মুখ স্কাম্মাক্কা
    ইতালি জাতীয় ফুটবল দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন জানলুকা স্কাম্মাক্কা। চোট কাটিয়ে ফিরেছেন মিডফিল্ডার নিকোলো জানিওলো।
  • চলতি বছর আর ট্র্যাকে নামবেন না দ্রুততম মানব
    টোকিও অলিম্পিকসে চমক জাগিয়ে ১০০ মিটার স্প্রিন্টে সোনা জয়ী মার্সেল জেকবস আপাতত বিশ্রামে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। ফলে, ২০২২ সালের আগে আর ট্র্যাকে দেখা যাবে না ইতালির এই অ্যাথলেটকে।
  • সাকার পেনাল্টি ঠেকিয়েও জয় নিয়ে নিশ্চিত ছিলেন না দোন্নারুম্মা
    ফাইনালের মঞ্চে টাইব্রেকারের চ্যালেঞ্জ। জানলুইজি দোন্নারুম্মার মাথায় কাজ করছিল কেবল নিজের করণীয়। তিনি গুণতে ভুলে গিয়েছিলেন শটের সংখ্যা। বুকায়ো সাকার নেওয়া ইংল্যান্ডের শেষ শটটি রুখে দেওয়ার পরও ২২ বছর বয়সী গোলরক্ষক জানতেন না জিতে গেছে ইতালি।
  • ইউরো জয়ের উদযাপনে ইতালিতে নিহত ১
    ৫৩ বছর পর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের আনন্দে বাঁধভাঙ্গা উল্লাসে মেতেছে ইতালি। মানুষ রাস্তায় নেমে এসেছেন উদযাপনে, একসাথে নাচছেন, গাইছেন। অনেকে আবার আতশবাজিও পোড়াচ্ছেন। এরই মাঝে ঘটেছে প্রাণহানির ঘটনা। দেশটির বিভিন্ন স্থানে আহত হয়েছেন বেশ কয়েকজন।
  • পেনাল্টি মিসের পর বর্ণবাদের শিকার ইংল্যান্ডের ৩ খেলোয়াড়
    আসর যত এগিয়েছে ততই ইংল্যান্ড সমর্থকদের বিখ্যাত ‘ইটস কামিং হোম’ স্লোগান জোরালো হয়েছে। ১৯৬৬ বিশ্বকাপের পর প্রথম মেজর টুর্নামেন্টে শিরোপা জয়ের স্বপ্ন দেখছিল তারা। কিন্তু টাইব্রেকারে তাদের কাঁদিয়ে শেষ হাসি হেসেছে ইতালি। ইংলিশদের তিনটি পেনাল্টি মিস করেন মার্কাস র‍্যাশফোর্ড, জ্যাডন স্যানচো ও বুকায়ো সাকা। ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমর্থকদের তীব্র রোষানলে পড়েছেন তিন জনই।
  • ‘এই হার অবিশ্বাস্য বেদনাদায়ক’
    পথের শেষে এসে সঙ্গী হারের বিষাদ। শিরোপা খরা হলো আরও দীর্ঘ। স্বাভাবিকভাবেই প্রচণ্ড হতাশা ঘিরে ধরেছে ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেটকে। ইতালির কাছে টাইব্রেকারে হেরে শিরোপা স্বপ্ন গুঁড়িয়ে যাওয়ায় খুব কষ্ট পাচ্ছেন তিনি। আবার সামর্থ্যের সবটুকু নিংড়ে দেওয়ার তৃপ্তিও আছে বলে জানালেন সাবেক এই খেলোয়াড়।
  • পরিসংখ্যানে ওয়েম্বলির ফাইনাল
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে সবচেয়ে দ্রুততম গোল, সবচেয়ে বেশি বয়সে গোল, হ্যারি কেইনের দ্বিতীয়বারের মতো ম্যাচে গোলে কোনো শট নিতে না পারা-এমন বেশ কিছু নতুন পরিসংখ্যান যোগ করেছে ইতালি ও ইংল্যান্ডের শিরোপা লড়াই। যেখানে টাইব্রেকারে জিতে ১৫ বছর পর মেজর টুর্নামেন্ট জয়ের স্বাদ পেয়েছে ইতালি।
  • ইউরোর সেরা খেলোয়াড় দোন্নারুম্মা
    টুর্নামেন্ট জুড়ে পোস্টের নিচে ছিলেন দুর্ভেদ্য দেয়াল হয়ে। ওয়েম্বলির ফাইনালে শ্বাসরুদ্ধকর টাইব্রেকারেও আলো ছড়ালেন। দুই শট ঠেকিয়ে ইতালির ইউরো জয়ের নায়ক জানলুইজি দোন্নারুম্মা পেলেন মুঠোভরে। ২২ বছর বয়সী এই গোলরক্ষক জিতেছেন প্রতিযোগিতার সেরা খেলোয়াড়ের পুরস্কার।
  • ‘ইতালিয়ান ফুটবলের পুনর্জাগরণ’
    ১৩ নভেম্বর ২০১৭, মিলানে যেন অস্তমিত হয় ইতালিয়ান ফুটবলের সূর্য। সেদিন সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করে ও দুই লেগ মিলিয়ে হেরে বিশ্বকাপ বাছাইপর্ব উতরাতে ব্যর্থ হয় ইতালি। বিশ্ব ফুটবলের পরাশক্তি, চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন, ফুটবল আভিজাত্যের দেশই কিনা জায়গা করে নিতে পারেনি ৩২ দলের বিশ্বকাপে! বলা হচ্ছিল, ইতালিয়ান ফুটবলের অন্ধকারতম অধ্যায়। সময়ের পালায় সেই ইতালিই এখন উদ্ভাসিত আলোয় ভাস্বর। ইউরোপ সেরার গর্বে উজ্জ্বল।
  • ইতালিকে চূড়ায় তুলে মানচিনির কান্না-হাসি
    টাইব্রেকার শেষ হওয়ার পরই রবের্তো মানচিনি যেন বুঝে উঠতে পারছিলেন না, কী করবেন। উচ্ছ্বাসে ছুটোছুটি, সামনে যাকে পাওয়া যায় তাকে জড়িয়ে ধরা, ইতালির পতাকা গায়ে জড়িয়ে সদর্প বিচরণ…. কত কী! আবেগের চিরায়ত প্রকাশও দেখা গেল, যখন হৃদয়ের অনুভূতি ফুটে ওঠে চোখে। জয়ের পর ইতালি কোচের চোখ অশ্রসজল। মুখের হাসিই বলে দিচ্ছিল, এটা সুখের কান্না। ইতালির ফুটবলকে তলানি থেকে শীর্ষে তোলার তৃপ্তি জল!
  • ছবিতে ওয়েম্বলিতে ইতালির শিরোপা উৎসব
    ৫৫ বছরের শিরোপা খরা কাটানোর স্বপ্ন স্বপ্নই রয়ে গেল ইংল্যান্ডের। এক মিনিট ৫৭ সেকেন্ডের মাথায় লুক শয়ের গোলে দুর্দান্ত শুরু পেয়েও পথ হারাল তারা। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে টাইব্রেকারে ৩-২ গোলে জিতে দ্বিতীয়বারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তুলল ইতালি। পেনাল্টি শুট আউটে রবের্তো মানচিনির দলের নায়ক গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা। ছবি: রয়টার্স
  • ইংল্যান্ডের স্বপ্ন চূর্ণ করে চ্যাম্পিয়ন ইতালি
    ‘ইটস কামিং হোম’-গানের তালে তালে স্বপ্ন বোনা ইংল্যান্ডের শুরুটা হলো দুর্দান্ত। কিন্তু দুই মিনিটের মধ্যে প্রতিপক্ষের জালে বল পাঠানোর পর হারিয়ে ফেলল পথ। আক্রমণের তোপে ইংল্যান্ডকে ব্যতিব্যস্ত করে তোলা ইতালি সমতা টেনে ম্যাচ নিল টাইব্রেকারে। উত্তেজনায় ঠাসা পেনাল্টি শুট আউটে পার্থক্য গড়ে দিলেন জানলুইজি দোন্নারুম্মা। ‘ইটস কামিং টু রোম’-এই শ্লোগান সত্যি করে ইউরোপ সেরার মুকুট মাথায় পরলো রবের্তো মানচিনির দল।
  • ইউরো ফাইনাল: ভক্ত-সমর্থকদের উন্মাদনা
    করোনাভাইরাসের প্রাদুর্ভাব, আক্রান্ত হওয়ার শঙ্কা-কোনোকিছুই যেন আজ ঘরে আটকে রাখতে পারছে না তাদের। ইউরো শুরুর আগে থেকেই ইংলিশরা শুরু করেছিল সেই বিখ্যাত গান ‘ইটস কামিং হোম’। দল ফাইনালে ওঠায় তা আরও জোরালো হয়েছে। দেশটির মানুষদের মনে যেন দৃঢ় বিশ্বাস জন্মে গেছে, এবার মিলবেই শিরোপা, কাটবে ৫৫ বছরের শিরোপা খরা। রাস্তায় নেমে এসেছে হাজারো-লাখো মানুষ। ওয়েম্বলির বাইরে ফ্লেয়ার ছুড়ে আনন্দ-উল্লাস করছে সবাই, যেন আগাম উৎসবই শুরু করে দিয়েছে তারা। ইতালির মানুষও কম যাই না-তারা উল্টো বলতে শুরু করেছে ‘ইটস কামিং হোম টু রোম’। ছবি: রয়টার্স
  • ইউরোয় ইংল্যান্ডের শাস্তি
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে দর্শকদের বাজে সব কাণ্ডে শাস্তি পেতে হলো ইংল্যান্ডকে। হ্যারি কেইন স্পট কিক নেওয়ার আগমুহূর্তে ডেনমার্কের গোলরক্ষক কাসপের স্মাইকেলের মুখে লেজার লাইট মারা, ডেনমার্কের জাতীয় সঙ্গীত বাজার সময় দুয়ো দেওয়া এবং আতশবাজি পোড়ানোর ঘটনায় ইংল্যান্ড ফুটবল আসোসিয়েশনকে (এফএ) ৩০ হাজার ইউরো জরিমানা করেছে উয়েফা।
  • ‘জর্জিনিয়ো-ভেরাত্তিই হবে ইংল্যান্ডের আসল পরীক্ষা’
    শক্তি-সামর্থ্যে প্রায় সমানে-সমান। আসরের শুরু থেকেই ইতালির আক্রমণ দুর্দান্ত আর রক্ষণ জমাট। ইংল্যান্ডের রক্ষণও তাই, তাদের আক্রমণ শুরুর দিকে একটু ফিকে থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে হয়ে উঠেছে দারুণ। অপরাজিত থেকে ফাইনালে উঠে আসা দল দুটির শিরোপা লড়াইয়ে তাহলে পার্থক্য গড়ে দিবে কোনো অংশ? জবাব মিলবে মাঠের লড়াইয়ে, তবে তার আগে প্রতিপক্ষের দুই মিডফিল্ডার জর্জিনিয়ো ও মার্কো ভেরাত্তিকে প্রশংসায় ভাসালেন ইংলিশ মিডফিল্ডার ক্যালভিন ফিলিপস।  
  • ইউরো ফাইনাল: ট্যাকটিক্যালি কার সম্ভাবনা কতটা?
    টুর্নামেন্ট শুরুর আগে থেকেই ইতালিকে বিবেচনা করা হচ্ছিল ফেভারিটদের একটি হিসেবে। মাঠে আশানুরূপ ফুটবল উপহার দিয়ে অপরাজিত থেকেই ফাইনালে জায়গা করে নিয়েছে তারা। ইংল্যান্ডের দারুণ শক্তিশালী স্কোয়াড নিয়েও প্রত্যাশা ডানা মেলতে শুরু করে অনেক আগে থেকে। আসরের শুরুটা যদিও তেমন ভালো হয়নি তাদের; তবে সময়ের সঙ্গে সঙ্গে নিজেদের গুছিয়ে নিয়েছে দলটি। সব বাধা পেরিয়ে এবার চূড়ায় ওঠার পালা। আর সেই মঞ্চে রোমাঞ্চকর এক লড়াইয়ের অপেক্ষায় ফুটবল অনুরাগীরা।
  • চেলসির ‘ব্রাত্য’ জর্জিনিয়োই ইতালির আলো
    বড় কোনো তারকা নন তারা। কেউ কেউ তো ক্লাব ম্যাচে নিয়মিত খেলার সুযোগও পান না। সেই তারা জাতীয় দলের জার্সি গায়ে চড়ালেই যেন সেরা হয়ে ওঠেন। আজকের ইতালি দলের ছুটে চলার পেছনের গল্প এটাই; সব পজিশনে কার্যকর খেলোয়াড়দের নিয়ে ইউরোপ সেরা হওয়ার এক ধাপ দূরে দাঁড়িয়ে রবের্তো মানচিনির দল।
  • ‘ওয়েম্বলিতে ইংল্যান্ডকে হারানো হবে স্বপ্নের মতো’
    ওয়েম্বলির গ্যালারি ঠাসা থাকবে ইংলিশ দর্শকে। শোনা যাবে গর্জন, ‘ইটস কামিং হোম।’ উজ্জীবিত হতে আর কী লাগে! ফাইনালে ইংল্যান্ড হয়ে উঠবে হয়তো প্রবল এক প্রতিপক্ষ। তবে এসব নিশ্চিত জেনেও ভড়কে যাচ্ছে না ইতালি। বরং এমন একটা মঞ্চে ইংল্যান্ডকে হারানোর হাতছানিই তাদের বড় প্রেরণা, বলছেন ইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তি।
  • বোনুচ্চির কণ্ঠে ‘সবচেয়ে কঠিন পরীক্ষায়’ পাশ করার আনন্দ
    প্রায় দেড় যুগের ক্যারিয়ারে অসংখ্য ম্যাচ খেলেছেন। মুখোমুখি হয়েছেন অনেক শক্তিশালী দলের বিপক্ষে। তবে স্পেনের কঠিন চ্যালেঞ্জ উতরানোর পর লিওনার্দো বোনুচ্চি বললেন, এত কঠিন পরীক্ষায় তিনি পড়েননি আগে। তার ক্যারিয়ারে এটাই ‘কঠিনতম ম্যাচ।’
  • ছবিতে ইউরোর প্রথম সেমি-ফাইনাল
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে দুই পরাশক্তির লড়াইয়ে স্পেনকে বিদায় করে ফাইনালে পৌঁছেছে ইতালি। নির্ধারিত সময়ে ১-১ সমতার পর টাইব্রেকারে ৪-২ গোলে জেতে রবের্তো মানচিনির দল। স্পেনের হয়ে সমতাসূচক গোল করা ফরোয়ার্ড আলভারো মোরাতাই পরে টাইব্রেকারে মিস করে দলকে হতাশায় ডোবান। ছবি: রয়টার্স
  • ‘এখানেই শেষ নয়’, ফাইনালে উঠে ইতালি কোচের হুঙ্কার
    কঠিন ম্যাচ উতরে যাওয়ার স্বস্তি আছে। সংশয়বাদীদের ভুল প্রমাণ করার তৃপ্তি আছে। স্নায়ুক্ষয়ী লড়াই জিতে শিরোপা মঞ্চে পা রাখতে পেরে তাই উচ্ছ্বসিত রবের্তো মানচিনি। সেমি-ফাইনাল জয়ের পর ইতালি কোচের আত্মবিশ্বাসী উচ্চারণ, এবার তারা তাকিয়ে চূড়ান্ত লক্ষ্য পূরণে।
  • স্পেনের আশা ভেঙে ফাইনালে ইতালি
    খেলার ধারার বিপরীতে গোল পেয়ে জেগে উঠল ইতালি। ছেদ পড়ল স্প্যানিশ আধিপত্যে। তবে তা কিছুটা সময়ের জন্যই। বদলি নেমে দলকে পথে ফেরালেন আলভারো মোরাতা। অতিরিক্ত সময় পেরিয়ে ম্যাচ গড়ালো টাইব্রেকারে। যেখানে জয়োল্লাসে ফেটে পড়ল ইতালি, ভাসলো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার আনন্দে।
  • কিয়েভের স্মৃতি আওড়ে বোনুচ্চির ‘ভিন্ন ম্যাচের’ বার্তা
    আবারও প্রতিপক্ষ স্পেন। ইতালি দলে ফিরে ফিরে আসছে ৯ বছর আগের সেই দুঃসহ স্মৃতি। ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে সেবার স্পেনের কাছে বিধ্বস্ত হয়েছিল আজ্জুরিরা। এবারের লড়াইয়ের আগে লিওনার্দো বোনুচ্চি প্রত্যয়ী কণ্ঠে দিলেন দারুণ কিছুর প্রতিশ্রুতি।
  • ইতালির মতো শক্তিশালী নয় স্পেন: মরিনিয়ো
    ইউরোর মঞ্চে স্পেনের সঙ্গে সবশেষ দেখায় হেসেছিল ইতালি। এবারের আসরে দারুণ ধারাবাহিক তারাই, অনেকের চোখে এখন পর্যন্ত আসরের সেরা দল। জোসে মরিনিয়োও দেখছেন সেভাবেই। স্পেনের বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে রবের্তো মানচিনির দলকেই এগিয়ে রাখছেন পর্তুগিজ এই কোচ।
  • ‘ইতালি দুর্দান্ত, তবে স্পেনও কম নয়’
    প্রথম দুই ম্যাচই ড্র। গোল স্রেফ একটি। দৃষ্টিকটু রকমের ধারহীন ফুটবল। স্পেনকে নিয়ে তখন সমালোচনার শেষ নেই। গ্রুপ পর্ব উতরানোই কঠিন। সেই দলটিই পরের দুই ম্যাচে করল পাঁচটি করে গোল। এরপর সুইজারল্যান্ডের বাধা পেরিয়ে এখন তারা সেমি-ফাইনালের মঞ্চে। প্রতিপক্ষ এখানে ইতালি, ধারাবাহিকতায় যারা দুর্দান্ত। তবে প্রতিপক্ষকে সমীহ করেই স্পেনের মিকেল ওইয়ারসাবাল বলছেন, তারাও পিছিয়ে নেই।
  • এমন বিদায় বেলজিয়ামের প্রাপ্য নয়: কোচ
    মেজর টুর্নামেন্ট, বেলজিয়াম এবং হতাশা- সাম্প্রতিক বছরগুলোতে এই শব্দগুলো যেন সমার্থক হয়ে গেছে। ফেভারিট হিসেবে আসর শুরুর পর ফাইনালের আগেই শেষ পথ চলা। হতাশার তালিকায় এবার যুক্ত হলো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে হার। ইতালির বিপক্ষে হার মানতে পারছেন না দলটির কোচ রবের্তো মার্তিনেস। তার মতে, ইউরো থেকে বিদায় বেলজিয়ামের প্রাপ্য নয়।
  • ইতালির জয়োৎসবে স্পিনাস্সোলার বিষাদ
    গোটা টুর্নামেন্টে অসাধারণ খেলেও স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হলো অশ্রুসিক্ত চোখে। লিওনার্দো স্পিনাস্সোলার সেই চোখের জলে আর্দ্র তার দলও। বেলজিয়ামের বিপক্ষে দারুণ জয়ে সেমি-ফাইনালে ওঠার পর আনন্দে ডুবে থাকার কথা ইতালির। কিন্তু ডিফেন্ডার স্পিনাস্সোলার চোটে কিছুটা রঙ হারাল তাদের উচ্ছ্বাস।
  • ছবিতে বেলজিয়ামকে হতাশায় ডুবিয়ে ইতালির জয়োল্লাস
    একটি শিরোপার অপেক্ষা আরও দীর্ঘ হলো বেলজিয়ামের। ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দলটিকে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে উঠেছে ইতালি। মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় শুক্রবার রাতে দ্বিতীয় কোয়ার্টার-ফাইনালে ২-১ গোলে জেতে রবের্তো মানচিনির দল। নিকোলো বারেল্লা ও লরেন্সো ইনসিনিয়ের গোলে ইতালি এগিয়ে যাওয়ার পর ব্যবধান কমান রোমেলু লুকাকু। ছবি: রয়টার্স
  • বেলজিয়ামের হৃদয় ভেঙে শেষ চারে ইতালি
    দারুণ দুটি গোলে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া ইতালি বিরতির আগে ছোট্ট একটা ভুল করে বসল। ব্যবধান কমিয়ে ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা জাগাল বেলজিয়াম। তবে অদম্য ইতালিয়ানদের প্রতিরোধ আর ভাঙতে পারল না তারা। রোমেলু লুকাকু-কেভিন ডে ব্রুইনেদের স্বপ্ন ভেঙে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে পা রাখল রবের্তো মানচিনির দল।
  • ‘বিশ্বসেরা’ দলের বিপক্ষেও আগ্রাসী থাকবে ইতালি
    র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল মানেই সবসময় সেরা দল নয়। তবে দীর্ঘদিন ধরে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ থাকা বেলজিয়ামকে সেরা দলই মানছেন রবের্তো মানচিনি। বেলজিয়ানদের শক্তির জায়গাও জানা ইতালি কোচের। কিন্তু প্রতিপক্ষ শক্তিশালী বলেই নিজেদের চেনা পথ বদলাতে চান না তিনি। আক্রমণের কৌশলে ভর করেই সেমি-ফাইনালের ঠিকানা খুঁজবে ইতালি, জানিয়ে রাখলেন কোচ মানচিনি।
  • ব্যালন ডি’অর নয়, জর্জিনিয়োর ভাবনায় ইতালি
    ব্যালন ডি’অর জয়ের দাবিদার জর্জিনিয়ো? ইতালিয়ান এই মিডফিল্ডারের এক সতীর্থ তুলেছেন শোর, সেটি নিয়ে চলছে আরও শোরগোল। তবে জর্জিনিয়ো নিজে সেই আলোচনার পালে হাওয়া দিলেন না একদমই। ব্যক্তিগত সাফল্য নয়, তার ভাবনা জুড়ে কেবলই ইতালির হয়ে ট্রফি জয়।
  • ইতালির বিপক্ষে মের্টেন্সের ‘স্পেশাল’ লড়াই
    আট বছর ধরে ইতালিয়ান ফুটবলে পদচারণা ড্রিম মের্টেন্সের। সেখানে তার বন্ধুর অভাব নেই। ইতালিয়ান ফুটবলকেও চেনেন-জানেন গভীরভাবে। প্রিয় ইতালি আর সেই বন্ধুদের অনেকে এখন তার প্রতিপক্ষ। লড়াইটি তাই বিশেষ কিছু বেলজিয়ামের এই ফরোয়ার্ডের কাছে।
  • ইতালির ‘আসল পরীক্ষা’ বেলজিয়াম
    ইতালির ইউরো চ্যাম্পিয়নশিপ শিরোপা জয়ের সম্ভাবনা নিয়ে যাদের সংশয় আছে তারা বরাবরই কোয়ার্টার-ফাইনাল পর্যন্ত দেশটির সহজ পথের কথা বলছিলেন। সেটা এবার বদলে যাচ্ছে। ইতালির সামনে দাঁড়িয়ে বেলজিয়াম। দলটির আক্রমণের নেতৃত্বে আছেন রোমেলু লুকাকু, যিনি খুব ভালো করেন জানেন ইতালিয়ানদের।
  • ‘যে কোনো মূল্যে’ জিততে চেয়েছিল ইতালি
    ধারণার চেয়েও কঠিন হবে চ্যালেঞ্জ, দলকে আগেই বার্তা দিয়েছিলেন রবের্তো মানচিনি। অস্ট্রিয়ার চোয়ালবদ্ধ লড়াইয়ে তাই চমকে যায়নি তার দল ইতালি। বরং শেষ পর্যন্ত লড়ে জয়ের দেখা পেতে তারা ছিল বদ্ধ পরিকর। সেই লক্ষ্য পূরণ হওয়ায় ম্যাচ শেষে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন ইতালি কোচ।
  • ছবিতে ইতালির জয়ের হাসি
    নির্ধারিত সময়ে ইতালিকে আটকে রাখলেও অতিরিক্ত সময়ে আর পারেনি অস্ট্রিয়া। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে শনিবার রাতে শেষ ষোলোয় তাদের ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে পা রাখে রবের্তো মানচিনির দল। জয়ীদের একটি করে গোল করেন ফেদেরিকো চিয়েসা ও মাত্তেও পেস্সিনা। অস্ট্রিয়ার ব্যবধান কমান সাসা কালাজিচ। ছবি: রয়টার্স
  • ৮২ বছরের রেকর্ড ভেঙে শেষ আটে ইতালি
    যেন দুর্ভেদ্য এক দেয়াল গড়ে তুলেছিল অস্ট্রিয়া। কিছুতেই কিছু হচ্ছিল না। অবশেষে অতিরিক্ত সময়ে গিয়ে জালের দেখা পেল ইতালি। খানিক পর আরেকটি। শেষ দিকে ব্যবধান কমিয়ে রোমাঞ্চ ছড়াল প্রথমবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্ব পেরুনো দলটি। তবে রুখতে পারল না রবের্তো মানচিনির ছোঁয়ায় অজেয় হয়ে ওঠা ইতালিয়ানদের।
  • 'ফুটবলের মক্কা'য় দলের কাছে দারুণ পারফরম্যান্স চান মানচিনি
    গ্রুপ পর্বের দারুণ পারফরম্যান্স দলকে তুলে এনেছে ফেভারিটদের কাতারে। এবার অবশ্য প্রিয় আঙিনা ছেড়ে খেলতে হবে ওয়েম্বলিতে। ইতালির কোচ রবের্তো মানচিনির কাছে যা ‘ফুটবলের মক্কা’। শেষ ষোলোর বৈতরনী পেরুতে বিশেষ এই স্টেডিয়ামে শিষ্যদের আবারও নিজেদের মেলে ধরার আহ্বান জানালেন তিনি।
  • ‘নিজেদের দর্শক ছাড়া ওয়েম্বলিতে খেলা অর্থহীন’
    প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বের টিকেট মেলায় উচ্ছ্বাসে ভাসছে অস্ট্রিয়ার মানুষ। শেষ ষোলোয় তাদের প্রতিপক্ষ পাঁচ বছর পর মেজর টুর্নামেন্টে ফেরা ইতালি। এমন এক ম্যাচেই কি-না, গ্যালারিতে বসে প্রিয় দলকে সমর্থন দিতে পারবে না দুই দেশের কেউ! বিষয়টি খুবই অযৌক্তিক লাগছে অস্ট্রিয়া কোচ ফ্রাংকো ফোদার কাছে। বিদেশি দর্শক ছাড়া ম্যাচটি আয়োজনের চেয়ে ওয়েম্বলি থেকে ম্যাচ সরিয়ে নেওয়াই ভালো সিদ্ধান্ত হবে বলে মনে করেন তিনি।
  • ‘পরিবর্তন যতই হোক ইতালি ইতালিই’
    অনেক পরিবর্তন এনেও ওয়েলসকে হারানোর পর দল নিয়ে তৃপ্তির ঢেকুর তুলছেন রবের্তো মানচিনি। ইতালির এই কোচের মনে বিশ্বাস জন্মেছে, যত পরিবর্তনই আনা হোক না কেন তার দলের মান কমবে না।
  • ছবিতে ইতালি-ওয়েলস লড়াই
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে পা রেখেছে দুর্দান্ত ছন্দে থাকা ইতালি। রোমের স্তাদিও অলিম্পিকোয় ‘এ’ গ্রুপের ম্যাচে ওয়েলসকে ১-০ গোলে হারায় রবের্তো মানচিনির দল। ছবি: রয়টার্স
  • ওয়েলসকে হারিয়েই গ্রুপ সেরা ইতালি
    নকআউট পর্বের টিকেট আগেই মেলায় দলে ঢালাও পরিবর্তন আনলেন কোচ। তবে ইতালির পারফরম্যান্সে তা তেমন কোনো প্রভাব ফেলল না। ওয়েলসের বিপক্ষেও আধিপত্য ধরে রেখে প্রত্যাশিত জয় তুলে নিল রবের্তো মানচিনির দল।
  • ‘আসল পরীক্ষা এখনও বাকি ইতালির’
    প্রায় তিন বছর ধরে কোনো ম্যাচ হারেনি। শেষ ১০ ম্যাচে আবার জাল অক্ষত রেখে জয়। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথম দুই ম্যাচেই তিন গোলের ব্যবধানে জিতে উঠে গেছে নকআউট পর্বে। এসব পরিসংখ্যানেই ফুটে উঠছে ইতালির দুর্দান্ত পারফরম্যান্সের চিত্র। তবে, তাদের ফর্ম অতটা মুগ্ধ করতে পারছে না পাত্রিক ভিয়েইরাকে। আর্সেনাল ও ফ্রান্সের সাবেক ফুটবলারের মতে, রবের্তো মানচিনির দলের আসল পরীক্ষা অপেক্ষা করছে সামনে।
  • নিজেদের ফেভারিট মানছেন না ইতালি কোচ
    প্রথম দুই ম্যাচে প্রতিপক্ষকে পাত্তাই দেয়নি ইতালি। প্রথম দল হিসেবে উঠে গেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয়। তাদের দুর্দান্ত পারফরম্যান্সে চারিদিক থেকে আসছে প্রশংসার জোয়ার। তবু নিজেদের ফেভারিট মনে করছেন না দলটির কোচ রবের্তো মানচিনি। আসরে ফ্রান্স, পর্তুগাল ও বেলজিয়ামকে এগিয়ে রাখছেন তিনি।
  • ছবিতে ইতালির দাপুটে জয়
    ইউরো ২০২০ আসরে টানা দ্বিতীয় ম্যাচে দাপুটে জয় পেয়েছে ইতালি। রোমের স্তাদিও অলিম্পিকোয় বুধবার রাতে সুইজারল্যান্ডকে ৩-০ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে শেষ ষোলোয় উঠেছে রবের্তো মানচিনি দল। মানুয়েল লোকাতেল্লির জোড়া গোলের পর তৃতীয় গোলটি করেন চিরো ইম্মোবিলে। ছবি: রয়টার্স
  • আরেকটি দাপুটে জয়ে নকআউট পর্বে ইতালি
    অসাধারণ পথচলায় আরেকটি দুর্দান্ত জয় তুলে নিল ইতালি। সুইজারল্যান্ডকে উড়িয়ে এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথম দল হিসেবে শেষ ষোলোয় পা রাখল সাবেক চ্যাম্পিয়নরা।
  • ছবিতে ইতালির রেকর্ড রাঙা জয়
    রেকর্ড গড়া জয় দিয়ে ইউরো ২০২০ আসর শুরু করেছে ইতালি। রোমের স্তাদিও অলিম্পিকোয় শুক্রবার রাতে উদ্বোধনী ম্যাচে তুরস্ককে ৩-০ গোলে হারায় রবের্তো মানচিনির দল। ইউরোর ইতিহাসে উদ্বোধনী ম্যাচে এটিই সবচেয়ে বড় ব্যবধানে জয়। ছবি: রয়টার্স
  • ‘কাউকে ঘুমাতে দেব না’, ইতালির বার্তা
    পাঁচ বছরের মধ্যে প্রথম বড় কোনো প্রতিযোগিতায় খেলতে নেমেই দুর্দান্ত পারফরম্যান্স, রেকর্ড জয়। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শুরুর রাতে নজরকাড়া আক্রমণাত্মক ফুটবল উপহার দেওয়া ইতালি যেন ‘নেস্সুন দোরমা’র বার্তাই দিয়ে রাখল-কাউকে ঘুমাতে দেব না।
  • মাফ চাইলেন তুরস্কের কোচ, খেলোয়াড়রা
    বড় কোনো প্রতিযোগিতার শুরুতেই তুরস্কের দিক হারানোর গল্পটা অনেক পুরনো। তবে এবারের ইউরোর উদ্বোধনী ম্যাচে তাদের যে বেহাল দশা ফুটে উঠল, তা ভীষণ দৃষ্টিকটু। পুরো ম্যাচে প্রতিপক্ষকে একটুও ভাবাতে পারেনি তারা। ম্যাচ শেষে তাই এমন বাজে পারফরম্যান্সের জন্য ভক্ত-সমর্থকদের কাছে ক্ষমা চাইলেন দলটির কোচ ও খেলোয়াড়রা।
  • ওয়েম্বলি? এখনও অনেক পথ বাকি: ইতালি কোচ
    ইউরো চ্যাম্পিয়নশিপে শুভসূচনার সঙ্গে রেকর্ড গড়া জয় মিলেছে। স্বাভাবিকভাবে ইতালি কোচ দলের পারফরম্যান্সে দারুণ উচ্ছ্বসিত। কিন্তু বাস্তবের শক্ত জমিনে পা রাখছেন রবের্তো মানচিনি। সেমি-ফাইনালের লক্ষ্য পূরণের জন্য এখনও অনেক পথ বাকি বলে দলকে সতর্ক করে দিলেন তিনি।
  • রেকর্ড গড়া জয়ে শুরু ইতালির
    রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব উতরাতে ব্যর্থ হওয়া ইতালি ফিরল বড় মঞ্চে। এবং সেটা রাজসিকভাবে। পাঁচ বছরের মধ্যে বড় কোনো টুর্নামেন্টে খেলতে নেমে করল শুভ সূচনা, গড়ল রেকর্ড।
  • নেচে-গেয়ে-আতশবাজি পুড়িয়ে শুরু ইউরো
    রিমোর্ট কন্ট্রোল চালিত ছোট্ট একটি গাড়িতে মাঝমাঠে পাঠনো হলো বল। শুরু হলো ফুটবলের বড় এক টুর্নামেন্ট- ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। ছোট্ট কিন্তু প্রাণ প্রাচুর্যে পূর্ণ একটা উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে পর্দা উঠল ইউরো ২০২০-এর।
  • ইতালির লক্ষ্য ইউরোর সেমি-ফাইনাল
    ইতালি একবারই পেয়েছে ইউরো চ্যাম্পিয়নশিপের স্বাদ; সেই ১৯৬৮ সালে। এরপর দুইবার হয়েছে রানার্সআপ। সবশেষ ২০১২ সালে। পাঁচ দশকেরও বেশি সময়ের খরা কাটানোর প্রত্যাশা আছে ঠিকই। তবে আপাতত দলটির কোচ রবের্তো মানচিনির লক্ষ্য সেমি-ফাইনাল।
  • বড় জয়ে প্রস্তুতি সারল ইতালি
    দারুণ ছন্দে থাকা ইতালির সামনে দাঁড়াতেই পারল না চেক রিপাবলিক। দুই অর্ধে তাদের জালে দুবার করে বল পাঠাল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। অনায়াস জয় দিয়ে ইউরো ২০২০ আসরের প্রস্তুতি সারল রবের্তো মানচিনির দল।
  • ইতালির ইউরো দলে নতুন মুখ রাসপাদোরি
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দলে খুব বেশি পরিবর্তন আনেননি ইতালির কোচ রবের্তো মানচিনি। অভিজ্ঞদের উপরই ভরসা রেখেছেন তিনি। দলে নতুন মুখ কেবল একজন, সাস্সুয়োলো স্ট্রাইকার জাকোমো রাসপাদোরি।