• রিয়াল-বার্সা-ইউভেন্তুসকে চ্যাম্পিয়ন্স লিগে খেলার আমন্ত্রণ
    বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগে রয়ে যাওয়ায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুসের আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। তবে এই তিন ক্লাবকেও প্রতিযোগিতাটিতে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে উয়েফা।
  • রিয়াল-বার্সা-ইউভেন্তুসের বিরুদ্ধে ব্যবস্থা, পিছু হটল উয়েফা
    এক পক্ষ শুরু করেছিল শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া, আরেক পক্ষ জানিয়ে দিয়েছিল তাদের অনড় অবস্থান। আপাতত পিছু হটল উয়েফা। বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগ চালুর প্রচেষ্টায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুসের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কার্যক্রম স্থগিত করেছে সংস্থাটির স্বাধীন আপিল বিভাগ।
  • ‘সুপার লিগ অভ্যুত্থান নয়, মরিয়া সতর্কবার্তা’
    ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে আরও একবার নিজেদের অবস্থান পরিষ্কার করেছে ইউভেন্তুস। ইতালিয়ান ক্লাবটির প্রধান আন্দ্রেয়া আগনেল্লি জানিয়েছেন, এই টুর্নামেন্টে কোনো অভ্যুত্থান নয়, বরং মহামারীতে নিদারুণভাবে ক্ষতিগ্রস্ত হওয়া ফুটবলকে বাঁচানোর একটি মরিয়া প্রয়াস। 
  • চাপে মাথানত করতে নারাজ রিয়াল, বার্সা ও ইউভেন্তুস
    নিষেধাজ্ঞাসহ নানা ধরনের হুমকি তো আগে থেকেই ছিল। আনুষ্ঠানিকভাবে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়াও শুরু করেছে উয়েফা। কিন্তু কোনো কিছুই টলাতে পারছে না ভেস্তে যেতে বসা ইউরোপিয়ান সুপার লিগ আঁকড়ে থাকা তিন ক্লাবকে। যৌথ বিবৃতিতে ইউরোপীয় ফুটবল সংস্থার চাপে মাথানত না করার ঘোষণা দিয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুস।
  • রিয়াল-বার্সা-ইউন্তুসের বিরুদ্ধে আইনি ব্যবস্থা শুরু
    বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগ চালুর প্রচেষ্টায় অনড় অবস্থানে থাকা রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুসের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে যাচ্ছে উয়েফা।
  • সুপার লিগ: ফিফা প্রধান জানতেন, কিন্তু সমর্থন দেননি
    কার্যত শেষই হয়ে গেছে ইউরোপিয়ান সুপার লিগের মাঠে গড়ানোর সব আয়োজন। তবে প্রস্তাবিত প্রতিযোগিতাটি ঘিরে আলোচনা থেমে নেই। অভিযোগ উঠেছে, পুরো বিষয়টি আগে থেকেই জানতেন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। জড়িত ক্লাবগুলোর প্রতিনিধিদের সঙ্গে তিনি নাকি দেখাও করেছিলেন, এমনকি সমর্থনও দিয়েছিলেন! তবে, ইউরোপীয় ক্লাব ফুটবলের প্রচলিত কাঠামোকে বুড়ো আঙুল দেখানো বিদ্রোহী প্রতিযোগিতাটিকে সমর্থন দেওয়ার বিষয়টি পুরোপুরি অস্বীকার করেছেন ফিফা প্রধান।
  • বার্সা, রিয়াল ও ইউভেন্তুসের বিরুদ্ধে তদন্ত শুরু
    বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগ চালুর প্রচেষ্টায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুসের বিরুদ্ধে তদন্ত করার জন্য পরিদর্শক নিয়োগ দিয়েছে উয়েফা।
  • সুপার লিগে থাকলে সেরি আয় বাদ ইউভেন্তুস: গ্রাভিনা
    মাথার ওপর ঝুলছে উয়েফার শাস্তির খড়গ। এবার হুমকি এলো ইতালিয়ান ফুটবল ফেডারেশন থেকে। ‘বিদ্রোহী’ টুর্নামেন্ট ইউরোপিয়ান সুপার লিগ থেকে সরে না এলে আগামী মৌসুমে ইউভেন্তুস সেরি আয় খেলতে পারবে না বলে জানালেন সংস্থাটির প্রেসিডেন্ট গাব্রিয়েলে গ্রাভিনা।
  • শাস্তির মুখে বার্সা, রিয়াল ও ইউভেন্তুস
    ভেস্তে যেতে বসা ইউরোপিয়ান সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেওয়া ৯টি ক্লাবের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে উয়েফা। তবে, শাস্তির মুখে পড়তে যাচ্ছে ‘বিদ্রোহী’ টুর্নামেন্টটিতে এখনও টিকে থাকা বাকি তিন ক্লাব-রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও ইউভেন্তুস।
  • নিষেধাজ্ঞার হুমকিতে ভীত নয় ইউভেন্তুস: পিরলো
    ইউরোপিয়ান সুপার লিগে নাম লেখানোয় উয়েফার নিষেধাজ্ঞার খড়গ ঝুলছে। কিন্তু ইউভেন্তুস কোচ আন্দ্রেয়া পিরলোর ভাবনায় এসবের কিছুই নেই। জানালেন, চলতি মৌসুম ভালোভাবে শেষ করা এবং চ্যাম্পিয়ন্স লিগের পরের মৌসুমে খেলার আশা বাঁচিয়ে রাখার দিকেই মনোযোগ তাদের।
  • হয় সুপার লিগে নয়তো চ্যাম্পিয়ন্স লিগে, উয়েফার হুমকি
    প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে এখনও হাল ছাড়েনি শুরুর উদ্যোক্তাদের মধ্যে চার দল রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ইউভেন্তুস ও এসি মিলান। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফা তাই মাঝে সুর নরম করলেও ফের কড়া বার্তা দিয়েছে। সংস্থাটির প্রধান আলেকসান্দার চেফেরিন আবারও পরিষ্কার জানিয়ে দিলেন, সুপার লিগে খেলা দলগুলোর জন্য চ্যাম্পিয়ন্স লিগের দুয়ার বন্ধ।
  • সুপার লিগ: এখন নিজেদের ভুল দেখছে স্পন্সর জেপি ব্যাংক
    মোটা অঙ্কের লাভের আশায় বড় অঙ্ক বিনিয়োগ করেছিল যুক্তরাষ্ট্রের জেপি ব্যাংক। কিন্তু প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগ আনুষ্ঠানিক ঘোষণার পরপরই মুখ থুবড়ে পড়ায় সেই আশা মিথ্যে হয়ে গেছে। সুপার লিগের পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানটির এক মুখপাত্র আফসোস করে বললেন, হিসেবে ভুল হয়েছিল তাদের।
  • চ্যাম্পিয়ন্স লিগের নতুন ফরম্যাটের সমালোচনায় গিনদোয়ান
    ইউরোপিয়ান সুপার লিগের ডামাডোলের মধ্যেই এসেছে চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাট বদলের ঘোষণা। দুটোর কোনোটাই পছন্দ হচ্ছে না ইলকাই গিনদোয়ানের। ম্যানচেস্টার সিটির এই জার্মান মিডফিল্ডার মনে করছেন, ফুটবলারদের স্বার্থ দেখছে না কেউই।
  • তবুও সুপার লিগের প্রয়োজন দেখছেন বার্সা সভাপতি
    তুমুল সমালোচনা ও চাপের মুখে প্রতিষ্ঠাতা ১২টি ক্লাবের ৮টিই সরে দাঁড়িয়েছে। বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগ তাই কার্যত শেষ বলেই ধারণা করা হচ্ছে। তবে প্রস্তাবিত টুর্নামেন্টটিতে এখনও টিকে থাকা চার ক্লাবের একটি, বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তা তেমনটা মনে করেন না। বরং বর্তমান আর্থিক পরিস্থিতিতে সুপার লিগের ভীষণ প্রয়োজন দেখছেন তিনি। বিষয়টি সমাধানের জন্য উয়েফাকে আলোচনায় বসার প্রস্তাব দিলেন তিনি।
  • সুপার লিগ মৃত: লা লিগা সভাপতি
    ইংল্যান্ড ও জার্মানির দলগুলোর সমর্থন ছাড়া প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগ আর মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না বলে মনে করছেন লা লিগা সভাপতি হাভিয়ের তেবাস। বড় ক্লাবগুলোর চলমান অর্থনৈতিক সমস্যা মেটাতে খরচ কমানোর পরামর্শ দিয়েছেন তিনি।
  • রিয়াল-চেলসি সেমি-ফাইনাল তাহলে হচ্ছে?
    প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণা আসার আগে-পরে দলগুলোকে কড়া বার্তা দিয়েছিল উয়েফা। ‘বিদ্রোহী’ লিগটির ভবিষ্যৎ চরম অনিশ্চয়তার মধ্যে পড়ে যাওয়ায় এখন সুর কিছুটা নরম হয়েছে উয়েফা সভাপতি আলেকসান্দের চেফেরিনের। কাটতে শুরু করেছে রিয়াল মাদ্রিদ ও চেলসির মধ্যে চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনাল মাঠে গড়ানোর নিয়ে তৈরি হওয়া জটিলতা।
  • ৭২ ঘণ্টায় সুপার লিগ মৃতপ্রায়!
    শুরুটা অনেকটা ফিসফিস করে কিছু বলার মতো, এরপর কানাঘুষো, গুঞ্জন, কত রাখঢাক। তারপর আচমকা আবির্ভাব, পুরনোকে ছুঁড়ে ফেলে দেওয়ার প্রয়াস। ফুটবল বিশ্বে ঝড় তোলা ইউরোপিয়ান সুপার লিগের গল্পটা ঠিক এমনই। তবে, অর্থের ঝনঝনানিতে চলমান ধারা ভেঙে দেওয়ার যে পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছিল ইউরোপের ধনী ১২টি ক্লাব, তা শুরুতেই ভেস্তে যেতে বসেছে।
  • কুমানের কণ্ঠেও সুপার লিগ ভাঙনের আভাস
    প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগ নিয়ে সরাসরি কোনো মন্তব্য করতে রাজি নন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। তবে আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতাটির আবির্ভাবের ঘোষণার তিন দিনের মধ্যেই যে দৃশ্যপটে অনেক পরিবর্তন এসেছে, তা লুকাননি তিনি।
  • সুপার লিগ: সরে দাঁড়াল আতলেতিকো-ইন্টারও
    একে একে বেরিয়ে যাচ্ছে ইউরোপিয়ান সুপার লিগের প্রতিষ্ঠাতা সদস্যরা। ইংল্যান্ডের ছয় ক্লাবের পর প্রস্তাবিত প্রতিযোগিতাটি থেকে নিজেদের সরিয়ে নিলো স্প্যানিশ লা লিগার দল আতলেতিকো মাদ্রিদ ও ইতালিয়ান সেরি আর দল ইন্টার মিলান।
  • সুপার লিগের শেষ দেখছেন ইউভেন্তুস প্রধান
    তীব্র সমালোচনা ও বাধার মুখে পিছু হটতে বাধ্য হচ্ছে প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগ। প্রকল্পটির প্রতিষ্ঠাতাদের একজন ও ইউভেন্তুস প্রেসিডেন্ট আন্দ্রেয়া আগনেল্লির মতে, প্রকল্পের কার্যক্রম হয়তো আর এগুবে না।
  • সুপার লিগ থেকে সরে দাঁড়াল ইংল্যান্ডের সব দল
    একে একে ইংলিশ প্রিমিয়ার লিগের ছয়টি ক্লাবই ইউরোপিয়ান সুপার লিগ থেকে সরে দাঁড়াল। ফলে, বিতর্কিত প্রতিযোগিতাটি শুরুর আনুষ্ঠানিক ঘোষণা আসার দুই দিনের মাথাতেই তা ভেস্তে যাওয়ার সম্ভাবনা জোরাল হলো আরও।
  • বার্সার ‘সুপার লিগ ভাগ্য’ সদস্যদের হাতে
    ইউরোপিয়ান সুপার লিগের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে বার্সেলোনার নাম থাকলেও বিতর্কিত এই টুর্নামেন্টে কাতালান ক্লাবটির খেলা নিশ্চিত নয়। স্প্যানিশ দলটিকে নিয়ে সংশয়ের কারণ চুক্তির একটি ধারা। যেখানে বলা হয়েছে, ক্লাবের সদস্যরা অনুমতি না দিলে সুপার লিগে অংশ নিতে পারবে না তারা।
  • পরিণতির জন্য তৈরি থাকুন, ফিফা প্রধানের হুমকি
    দুদিন আগে কিছুটা সুর নরম করে বিবৃতি দিলেও আগের কঠোর অবস্থানে ফিরল ফিফা। প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগের ‘ঘোর বিরোধিতা’ করা হবে বলে জানালেন ফুটবলের বিশ্ব সংস্থার প্রধান জিওভান্নি ইনফান্তিনো।
  • সুপার লিগ থেকে সরে দাঁড়াল ম্যানচেস্টার সিটি
    ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার দুই দিন পরই প্রস্তাবিত এই টুর্নামেন্ট থেকে সরে দাঁড়াল ম্যানচেস্টার সিটি। প্রবল সমালোচনার মুখে পড়া প্রতিযোগিতাটিতে থাকতে চায় না চেলসিও।
  • সুপার লিগকে বাধা না দিতে ফিফা-উয়েফাকে নির্দেশ
    প্রত্যাশিত সময়ের বেশ আগেই আদালতে গড়াল ইউরোপিয়ান সুপার লিগ। অনেক আলোচিত-সমালোচিত এই টুর্নামেন্টের পক্ষে মত দিয়ে স্পেনের একটি বাণিজ্যিক আদালত বলেছে, ফিফা ও উয়েফা ইউরোপের শীর্ষস্থানীয় ১২টি ক্লাবের সুপার লিগ গঠন রোধ করতে পারে না।
  • নিষেধাজ্ঞা এড়াতে সুপার লিগের আইনি ব্যবস্থা
    চলছে আলোচনা-সমালোচনা, আছে পক্ষে-বিপক্ষে মত। উয়েফা ও এর সহযোগী সংগঠনগুলোর হুমকি তো আছেই। এসবের কোনো কিছুই তোয়াক্কা করছে না ইউরোপিয়ান সুপার লিগ। উল্টো ইউরোপীয় ফুটবলের নিয়ন্তা সংস্থা যে নিষেধাজ্ঞা ও মামলার হুমকি দিয়েছে, তা এড়াতে আগেভাগেই আইনি ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে ইউরোপিয়ান সুপার লিগ কোম্পানি।
  • সফল হবে না সুপার লিগ, ব্রডকাস্টারদের মত
    চ্যাম্পিয়ন্স ট্রফি সম্প্রচারে শত কোটি ডলার খরচ করা প্রতিষ্ঠানগুলো দাঁড়িয়েছে ইউরোপিয়ান সুপার লিগের বিরুদ্ধে। ইউরোপের শীর্ষ ক্লাবগুলোর এই টুর্নামেন্টকে কয়েকটি সম্প্রচারকারী প্রতিষ্ঠান দেখছে ফুটবলের ভবিষ্যতের জন্য হুমকি হিসেবে। তাদের মতে, সফল হবে না সুপার লিগ।
  • রোনালদো-মেসিদের পাশে ফিফপ্রো
    ইউরোপিয়ান সুপার লিগে খেললে বন্ধ জাতীয় দলের দুয়ার-ফুটবল কর্তাদের এমন হুঙ্কারের জবাব দিয়েছে ফিফপ্রো। খেলোয়াড়দের পাশে দাঁড়িয়েছে পেশাদার ফুটবলারদের সংগঠনটি। দাবি তুলেছে সুপার লিগে খেললেও ফুটবলারদের জাতীয় দল থেকে বাদ দেওয়া যাবে না।