• রেঞ্জার্সের অপেক্ষা বাড়িয়ে ইউরোপা লিগ চ্যাম্পিয়ন আইনট্রাখট
    অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে ইতি ঘটে যেতে পারত সবকিছুর। দারুণ এক সেভ করে ম্যাচ টাইব্রেকারে নিলেন কেভিন ট্রাপ। সেখানেও তিনি দেখালেন চমক। আবারও পা দিয়ে ঠেকিয়ে দিলেন প্রতিপক্ষের শট। রেঞ্জার্সের আশা গুঁড়িয়ে ইউরোপা লিগে অপরাজিত চ্যাম্পিয়ন হলো আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট।
  • ফাইনাল দেখতে এসে মারামারি করে গ্রেফতার ৫
    স্পেনের সেভিয়াতে তারা নোঙর ফেলেছেন ইউরোপা লিগের ফাইনাল উপভোগ করতে। কিন্তু আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট ও রেঞ্জার্সের সমর্থকরা মাঠের লড়াই শুরুর আগে মারামারিতে জড়ালেন। এই ঘটনায় আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের পাঁচ সমর্থককে গ্রেফতার করেছে সেভিয়া পুলিশ।
  • রেঞ্জার্সকে ইউরোপা লিগের ফাইনালে তুলে উচ্ছ্বসিত লুন্ডস্ট্রাম
    ১৪ বছর পর রেঞ্জার্সকে ইউরোপিয়ান প্রতিযোগিতার ফাইনালে তোলায় রেখেছেন অগ্রণী ভূমিকা। লাইপজিগের বিপক্ষে দারুণ জয়ের পর উচ্ছ্বাসে ভাসছেন স্কটিশ ক্লাবটির মিডফিল্ডার জন লুন্ডস্ট্রাম। বললেন, তার ক্যারিয়ারের সেরা মুহূর্ত এটি।
  • ওয়েস্ট হ্যাম সমর্থকদের ওপর আইনট্রাখট সমর্থকদের হামলা
    খেলা মাঠে গড়াতে বাকি ২৪ ঘণ্টারও বেশি সময়। এর মধ্যেই সমর্থকদের মাঝে ছড়াল উত্তেজনা। আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট সমর্থকদের হামলার শিকার হলেন ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের সমর্থকরা।
  • ‘যেন নিজ বাড়িতে ডাকাতির শিকার বার্সেলোনা’
    নিজ ঘরেই অতিথি! ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে মাঠের আবহে বার্সেলোনার ক্ষেত্রে এই কথাই যেন হয়ে উঠে সত্য। কাম্প নউয়ের গ্যালারির বড় একটা অংশ দখলে নেয় আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের সমর্থকরা। ম্যাচজুড়ে তাদের গর্জনে মনেই হয়নি প্রতিপক্ষের মাঠে খেলছে জার্মান দলটি। স্প্যানিশ ক্লাবটিকে ছিটকে দিয়ে সেমি-ফাইনালেও উঠে যায় তারা। সেই থেকে বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের বারবার মনে হচ্ছে, নিজ বাড়িতে সেদিন ডাকাতির শিকার হয়েছিলেন তারা।
  • বার্সেলোনার ‘শেষ আশা’ গুঁড়িয়ে সেমি-ফাইনালে আইনট্রাখট
    শুরুতেই প্রতিপক্ষকে পেনাল্টি উপহার দেওয়ার ধাক্কা আর সামলে উঠতে পারল না বার্সেলোনা। চমৎকার পারফরম্যান্সে একে একে স্প্যানিশ দলটির জালে তিনবার বল পাঠাল আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। শেষ দিকে দুটি গোল শোধ করলেও লাভ হলো না কাতালানদের। স্মরণীয় এক জয়ে ইউরোপা লিগের সেমি-ফাইনালে উঠল জার্মান দলটি।
  • রিয়াল-ভিয়ারিয়ালের সাফল্যে মুগ্ধ বার্সেলোনা কোচ
    ইউরোপীয় ফুটবলে নিশ্চিতভাবেই সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাও পরাশক্তি। দাপট আছে আতলেতিকো মাদ্রিদেরও। কিন্তু ঘরোয়া লিগগুলোর বিবেচনায় ইংলিশ প্রিমিয়ার লিগের চেয়ে অনেকে পিছিয়ে রাখে লা লিগাকে। তবে এবারের চ্যাম্পিয়ন্স লিগে একই রাতে রিয়ালের পাশাপাশি ভিয়ারিয়ালও সেমি-ফাইনালে ওঠায় মানুষের দৃষ্টিভঙ্গি পাল্টাবে বলে বিশ্বাস বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের।
  • কাম্প নউকে ‘প্রেশার কুকার’ বানাতে বললেন শাভি
    প্রতিপক্ষের আঙিনায় ড্রয়ের অস্বস্তির সঙ্গে বার্সেলোনা শিবিরে যোগ হয়েছে সেখানকার মাঠ নিয়ে অসন্তোষ। তবে এসব নিয়ে কথা বলে সময় নষ্ট করতে চান না বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস। আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে পরের লেগে কীভাবে আটকানো যায়, আপাতত সেটাই ভাবনা তার।
  • কষ্টে হার এড়ানোর পর মাঠ নিয়ে বার্সা কোচের অভিযোগ
    কাঙ্ক্ষিত ফলাফল না পেলে ম্যাচের কিছু সিদ্ধান্ত নিয়ে দলগুলোর প্রশ্ন তোলার উদাহরণ আছে ভুরিভুরি। আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ড্র করার পর বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস অবশ্য সে পথে হাঁটেননি। তবে তিনি আঙ্গুল তুলেছেন জার্মান ক্লাবটির মাঠের দিকে!
  • তরেসের গোলে ফ্রাঙ্কফুর্টে হার এড়াল বার্সা
    ‘অচেনা’ প্রতিপক্ষের সামনে উজ্জ্বল শুরুর পর পথ হারাতে বসেছিল বার্সেলোনা। চেনা আঙিনায় দারুণ পারফরম্যান্সে এগিয়ে যায় আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট। তবে ব্যবধান ধরে রাখতে পারল না তারা। ফেররান তরেসের গোলে হার এড়াল শাভি এরনান্দেসের দল।
  • মেসির সঙ্গে আমার গোলের তুলনা পাগলামি: পেদ্রি
    ইউরোপা লিগে শেষ ষোলোর ফিরতি লেগে দৃষ্টিনন্দন গোলে পেদ্রি মনে করিয়ে দিয়েছেন লিওনেল মেসিকে। বার্সেলোনার জার্সিতে সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকার অসংখ্য চোখধাঁধানো গোলের সঙ্গে পেদ্রির গোলের মিল খুঁজে পাচ্ছেন অনেকেই। তবে স্প্যানিশ মিডফিল্ডারের মতে, এমন তুলনা স্রেফ পাগলামির শামিল।
  • ঘুরে দাঁড়িয়ে শেষ আটে বার্সেলোনা
    ঘরের মাঠে গ্যালারি ভর্তি দর্শকের সামনে গালাতাসারাই শুরুটা করে দারুণ। এগিয়ে যাওয়ার পর অবশ্য ছন্দ ধরে রাখতে পারেনি তারা। দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালে উঠেছে বার্সেলোনা।
  • ইউরোপা লিগ জিতে চ্যাম্পিয়ন্স লিগে ফিরতে চান শাভি
    সুযোগ রয়েছে লা লিগায় শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগের পরের মৌসুমে জায়গা নিশ্চিত করার। তবে বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস আরও উঁচুতে থেকে ইউরোপ সেরার মঞ্চে ফিরতে চান। জিততে চান ইউরোপা লিগের শিরোপা।
  • বার্সা কোচের কণ্ঠে আফসোস ও স্বস্তি
    গালাতাসারাইয়ের বিপক্ষে একের পর এক আক্রমণ করেও গোল না পেয়ে, জিততে না পেরে খারাপ লাগছে বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের। ফিনিশিংয়ের দুর্বলতার পুরনো সমস্যা নতুন করে ফুটে ওঠায় বেশ অসন্তুষ্টও তিনি। একই সঙ্গে কিছুটা স্বস্তিবোধও করছেন এই স্প্যানিয়ার্ড, ঘরের মাঠে কিছু হারাতে তো হয়নি!
  • কাম্প নউয়ে বার্সাকে রুখে দিল গালাতাসারাই
    ম্যাচ জুড়ে আধিপত্য করল বার্সেলোনা। একের পর এক আক্রমণে কাঁপিয়ে দিল গালাতাসারাইকে। কিন্তু প্রতিপক্ষ গোলরক্ষকের বাধা পেরুতে পারল না তারা। বাঁধ সাধল পোস্টও। নিজ আঙিনায় জিততে না পারার হতাশায় মাঠ ছাড়ল শাভি এরনান্দেসের দল।
  • প্রতিটা ম্যাচই বার্সার জন্য পরীক্ষা: শাভি
    একটু একটু করে যেন চেনা রুপে ফিরতে শুরু করেছে বার্সেলোনা। লা লিগার পয়েন্ট টেবিলে উঠে এসেছে তিনে। নাপোলিকে উড়িয়ে উঠে গেছে ইউরোপা লিগের শেষ ষোলোয়। তারপরও ইউরোপের দ্বিতীয় সেরা প্রতিযোগিতায় নিজেদের ফেভারিট মানতে নারাজ দলটির কোচ শাভি এরনান্দেস। ক্লাবের সাবেক এই মিডফিল্ডারের কাছে বার্সেলোনায় প্রতিটা ম্যাচই যে একেকটি পরীক্ষা!
  • শাভির কণ্ঠে 'মৌসুমের সেরা' পারফরম্যান্সের আনন্দ
    আগের ম্যাচেই ব্যর্থতার বৃত্ত ভেঙ্গে ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়েছিল বার্সেলোনা। ভালেন্সিয়াকে স্রেফ গুঁড়িয়ে দেওয়া কাতালান দলটি নাপোলির বিপক্ষে ছিল আরও দাপুটে। দলের এমন পরিপূর্ণ পারফরম্যান্সে খুব খুশি শাভি এরনান্দেস। বার্সেলোনা কোচের মতে, সেরি আর দলটির মাঠে তারা মৌসুমে তাদের সেরা পারফরম্যান্স দেখিয়েছে।
  • শেষ ষোলোয় গালাতাসারাইকে পেল বার্সেলোনা
    ইউরোপা লিগের শেষ ষোলোয় তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েছে বার্সেলোনা। কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে তুরস্কের ক্লাব গালাতাসারাইয়ের বিপক্ষে খেলবে শাভি এরনান্দেসের দল।
  • নাপোলিকে উড়িয়ে শেষ ষোলোয় বার্সেলোনা
    ভালেন্সিয়ার বিপক্ষে যেখানে শেষ করেছিল, সেখান থেকেই যেন নাপোলির বিপক্ষে শুরু করল বার্সেলোনা। আক্রমণের পসরা মেলে ম্যাচের শুরুতে পাঁচ মিনিটের মধ্যে করল দুই গোল। ইতালিয়ান দলটি ব্যবধান কমিয়ে ঘুরে দাঁড়ানোর আভাস দিলেও প্রতিপক্ষের উজ্জীবিত পারফরম্যান্সে পেরে উঠল না। দুর্দান্ত জয়ে ইউরোপা লিগের শেষ ষোলোয় উঠল শাভি এরনান্দেসের দল।
  • নাপোলিকে হারিয়ে বার্সাকে ‘সেরার কাতারে’ তুলতে চান শাভি
    নতুন পরিচয়ে পুরনো ঠিকানায় ফিরে শাভি এরনান্দেস ঘোষণা দিয়েছিলেন, প্রিয় ক্লাবকে ফেরাতে চান সুউচ্চ অবস্থানে। মাঠের পারফরম্যান্সে যদিও তার প্রমাণ এখনও মেলেনি। পালাবদলের অধ্যায়ে এবার নতুন আরেক মোড়ে দাঁড়িয়ে ধুঁকতে থাকা দলটি। নাপোলির বিপক্ষে ইউরোপা লিগের ম্যাচটির আগে বার্সেলোনা কোচ বললেন, আসছে লড়াইয়ে জিতে প্রমাণ করতে চান যে তারা ইউরোপে খেলার যৌগ্য।
  • ‘কয়েক গোলের ব্যবধানে জেতা উচিত ছিল বার্সার’
    আক্রমণভাগে বেড়েছে শক্তি, এসেছে নতুন মুখ। তবুও ম‍্যাচে সেই পুরনো চিত্র। হাতছাড়া হয়ে যাচ্ছে অসংখ‍্য সুযোগ। দুয়েকটা ম‍্যাচ ব‍াদ দিলে বার্সলোনার গোলের সুযোগ কাজে লাগানোর হার ভীষণ বাজে। হতাশার এই অধ‍্যায়ে সবশেষ সংযোজন নাপোলি ম‍্যাচ। ইতালিয়ান সেরি আর দলটির বিপক্ষে কোনোমতে ড্র করতে পেরেছে স্পট কিকে গোল করে। ম‍্যাচ শেষ কোচ শাভি এরনান্দেসের আক্ষেপ, এই ম‍্যাচে জয় তাদের প্রাপ‍্য ছিল, সেটাও বড় ব‍্যবধানে।
  • নাপোলির বিপক্ষে ফিনিশিংয়ের ব্যর্থতায় ড্র করল বার্সা
    বল দখলের পাশাপাশি আক্রমণেও আধিপত্য করল বার্সেলোনা। সুযোগও মিলল অনেক। তবে দিন শেষে আরও একবার তাদের ফিনিশিংয়ে বিবর্ণতার চিত্রটাই বড় হয়ে উঠল। নাপোলির বিপক্ষে ঘরের মাঠে ড্র করে ইউরোপা লিগে টিকে থাকার লড়াইয়েও কঠিন চ্যালেঞ্জের মুখে পড়ে গেল শাভি এরনান্দেসের দল।
  • ইউরোপা লিগে বার্সা ফেভারিট নয়: শাভি
    ইউরোপের প্রায় সবকটি বড় দলই আছে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ে। বার্সেলোনার জন্য বাস্তবতাটা অবশ্য ভিন্ন। ইউরোপ সেরার মঞ্চ থেকে আগেভাগেই বিদায় নিয়ে তাদের খেলতে হচ্ছে ইউরোপা লিগে। শক্তিমত্তার কারণে কাতালান ক্লাবটিকে এই প্রতিযোগিতার শিরোপা দৌড়ে এগিয়ে রাখছেন অনেকে। তবে নিজেদের ফেভারিট হিসেবে দেখতে নারাজ দলটির কোচ শাভি এরনান্দেস।
  • ইউরোপা লিগে বার্সেলোনার প্রতিপক্ষ নাপোলি
    ইউরোপা লিগের নকআউট রাউন্ডের প্লে-অফে কঠিন পরীক্ষার মুখে পড়েছে বার্সেলোনা। প্রতিপক্ষ হিসেবে তারা পেয়েছে ইতালিয়ান ক্লাব নাপোলিকে।
  • রোমাঞ্চকর টাইব্রেকারে ইউনাইটেডকে হারিয়ে ইউরোপা লিগ ভিয়ারিয়ালের
    ইতিহাস-ঐতিহ্যে তো বটেই, শক্তিতেও ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে অনেক পিছিয়ে ভিয়ারিয়াল। সেই দলই গড়ল দারুণ এক ইতিহাস। রোমাঞ্চ ছড়ানো টাইব্রেকারে প্রিমিয়ার লিগের সফলতম ক্লাবটিকে হারিয়ে ইউরোপা লিগের মুকুট পরল স্প্যানিশ দলটি। তাদের ৯৮ বছরের ক্লাব ইতিহাসে জিতল প্রথম কোনো বড় শিরোপা।
  • হেরেও ফাইনালে ইউনাইটেড, ড্র করে আর্সেনালের বিদায়
    প্রথম লেগের বড় জয়ে ইউরোপা লিগের ফাইনালে এক পা দিয়েই রেখেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। ফিরতি পর্বে রোমার বিপক্ষে হেরেও শিরোপা লড়াইয়ের মঞ্চে জায়গা করে নিয়েছে উলে গুনার সুলশারের দল। আর্সেনালকে বিদায় করে ফাইনালে উঠেছে ভিয়ারিয়াল।
  • বড় জয় ম্যানইউর, হারল আর্সেনাল
    রোমার বিপক্ষে দ্বিতীয়ার্ধে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে বড় জয় তুলে নিল ম্যানচেস্টার ইউনাইটেড। ভিয়ারিয়ালের মাঠে হেরে গেল আর্সেনাল।
  • ১০ ম্যাচ নিষিদ্ধ স্লাভিয়ার কুডেলা
    বর্ণবাদী আচরণের দায়ে স্লাভিয়া প্রাহার ডিফেন্ডার অন্দ্রে কুডেলাকে ১০ ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। উয়েফা ইউরোপা লিগের সেই ম্যাচে বর্ণবাদের শিকার হওয়া রেঞ্জার্সের মিডফিল্ডার গ্লেন কামারাকে নিষিদ্ধ করা হয়েছে তিন ম্যাচ।
  • পাল্টে গেল ইউনাইটেড-সোসিয়েদাদ ম্যাচের ভেন্যুও
    ইউরোপা লিগে শেষ ষোলোয় ওঠার লড়াইয়ের প্রথম ধাপে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ঘরের মাঠে খেলা হচ্ছে না রিয়াল সোসিয়েদাদের। কোভিড-১৯ এর বিস্তার রোধে স্পেন সরকার ভ্রমণের ওপর বিধিনিষেধ জারি করায় ম্যাচটি হবে তুরিনে।
  • মার্তিনেস-লুকাকুর নৈপুণ্যে ফাইনালে ইন্টার মিলান
    দুই অর্ধে দারুণ দুটি গোল করলেন লাউতারো মার্তিনেস। শেষ দিকে জোড়া গোলের দেখা পেলেন রোমেলু লুকাকুও। দুই তারকা ফুটবলারের নৈপুণ্যে শাখতার দোনেৎস্ককে উড়িয়ে ইউরোপা লিগের ফাইনালে উঠেছে ইন্টার মিলান।
  • ইউনাইটেডকে হারিয়ে ফাইনালে সেভিয়া
    শুরুতে এগিয়ে গিয়ে ব্যবধান ধরে রাখতে পারল না ম্যানচেস্টার ইউনাইটেড। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে প্রিমিয়ার লিগের দলটিকে হারিয়ে ইউরোপা লিগের ফাইনালে উঠেছে সেভিয়া।
  • শিয়েরারকে ছাপিয়ে লুকাকুর রেকর্ড
    উয়েফা কাপ বা নাম পাল্টে হয়ে যাওয়া ইউরোপা লিগের ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে টানা নয় ম্যাচে গোল করার রেকর্ড গড়েছেন ইন্টার মিলানের ফরোয়ার্ড রোমেলু লুকাকু।
  • করোনাভাইরাস: স্থগিত চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ
    প্রাণঘাতী করোনাভাইরাসের ছোবলে স্থবির হয়ে পড়েছে বিশ্ব ক্রীড়াঙ্গন। সে ধারাবাহিকতায় এবার অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে গেল চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের সব ম্যাচ।
  • ইউরোপা লিগে মৌসুমের সেরা খেলোয়াড় আজার
    অলিভিয়ে জিরুদ ও লুকা ইয়োভিচকে পেছনে ফেলে ইউরোপা লিগের গত আসরের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন এদেন আজার।
  • আর্সেনালকে উড়িয়ে ইউরোপা লিগ চ্যাম্পিয়ন চেলসি
    মৌসুমের শেষটা দুর্দান্ত হলো চেলসির। জোড়া গোল করলেন এদেন আজার। জালের দেখা পেলেন অলিভিয়ে জিরুদ ও পেদ্রো। আর্সেনালকে উড়িয়ে ইউরোপা লিগের শিরোপা জিতলো মাওরিসিও সাররির দল।
  • বিদায়ী উপহার হিসেবে ইউরোপা লিগ শিরোপা চান আজার
    চলতি বছরের গ্রীষ্মকালীন দল-বদলে চেলসি ছাড়লে, ইউরোপা লিগের শিরোপা জয় উপযুক্ত বিদায়ী উপহার হবে বলে জানিয়েছেন বেলজিয়ান ফরোয়ার্ড এদেন আজার।
  • দুই ফাইনালে উঠে ইংল্যান্ডের ৪ ক্লাবের ইতিহাস
    চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল আগেই উঠেছিল টটেনহ্যাম হটস্পার ও লিভারপুল। আরও দুই ইংলিশ ক্লাব চেলসি ও আর্সেনাল ইউরোপা লিগের ফাইনালে পৌঁছানোয় লেখা হলো নতুন ইতিহাস। প্রথমবারের মতো ক্লাব পর্যায়ে ইউরোপের শীর্ষ দুই ফুটবল প্রতিযোগিতার ফাইনালে পা রাখল একই দেশের চারটি ক্লাব।
  • ইউরোপা লিগের ফাইনালে আর্সেনাল-চেলসি
    ম্যাচের শুরুতে প্রতিপক্ষের জালে বল পাঠিয়ে ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা জাগিয়েছিল ভালেন্সিয়া। তবে পিয়েরে-এমেরিক আউবামেয়াংয়ের হ্যাটট্রিকে ফিরতি লেগেও জিতে ইউরোপা লিগের ফাইনালে উঠেছে আর্সেনাল। আরেক সেমি-ফাইনালে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে টাইব্রেকারে হারিয়েছে চেলসি। 
  • ইউরোপা লিগের ফাইনালে এক পা আর্সেনালের
    সেমি-ফাইনালের প্রথম লেগে ভালেন্সিয়াকে নিজেদের মাঠে বড় ব্যবধানে হারিয়ে ইউরোপা লিগের ফাইনালে এক পা দিয়ে রেখেছে আর্সেনাল। একই রাতে অন্য ম্যাচে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের মাঠে ড্র করেছে ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক দল চেলসি।
  • ইউরোপা লিগের সেমিতে আর্সেনাল ও চেলসি
    ফিরতি পর্বেও নিজ নিজ ম্যাচে জিতে ইউরোপা লিগের সেমি-ফাইনালে উঠেছে আর্সেনাল ও চেলসি।
  • সেমির পথে এগিয়ে আর্সেনাল-চেলসি
    নিজ নিজ ম্যাচে জিতে ইউরোপা লিগের সেমি-ফাইনালে ওঠার পথে এগিয়ে গেছে আর্সেনাল ও চেলসি।
  • আউবামেয়াংয়ের জোড়া গোলে কোয়ার্টার-ফাইনালে আর্সেনাল
    প্রথম লেগে হারের ধাক্কা কাটিয়ে ঘরের মাঠে দারুণভাবে ঘুরে দাঁড়ালো আর্সেনাল। পিয়েরে-এমেরিক আউবামেয়াংয়ের জোড়া গোলে রেনকে হারিয়ে ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালে উঠলো উনাই এমেরির দল।
  • জিরুদের হ্যাটট্রিকে শেষ আটে চেলসি
    চেলসির হয়ে প্রথম হ্যাটট্রিকের দেখা পেয়েছেন অলিভিয়ে জিরুদ। ফরাসি স্ট্রাইকারের নৈপুণ্যে দিনামো কিয়েভকে হারিয়ে ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালে উঠেছে মাওরিসিও সাররির দল।
  • রেনের মাঠে আর্সেনালের হার
    ম্যাচের শুরুটা দারুণ হয়েছিল আর্সেনালের। কিন্তু ছন্দ ধরে রাখতে পারেনি তারা। আক্রমণাত্মক ফুটবল খেলে ইংলিশ ক্লাবটিকে হারিয়ে ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে এগিয়ে গেছে রেন।
  • ইউরোপা লিগের শেষ ষোলোয় আর্সেনাল
    প্রথম লেগে হারের ধাক্কা কাটিয়ে ঘরের মাঠে ঘুরে দাঁড়ালো আর্সেনাল। বেলারুশের বাতে বরিসভকে ফিরতি পর্বে হারিয়ে ইউরোপা লিগের শেষ ষোলোয় উঠেছে উনাই এমেরির দল।
  • গ্রিজমানের জোড়া গোলে ইউরোপা লিগ চ্যাম্পিয়ন আতলেতিকো
    বিশ্বকাপে যাওয়ার আগে ক্লাবকে দারুণ এক উপহার দিলেন অঁতোয়ান গ্রিজমান। ফরাসি এই ফরোয়ার্ডের জোড়া গোলে মার্সেইকে হারিয়ে ইউরোপা লিগে চ্যাম্পিয়ন হয়েছে আতলেতিকো মাদ্রিদ।
  • আতলেতিকোর ফাইনালে নেই সিমেওনে
    উয়েফার দেওয়া চার ম্যাচের নিষেধাজ্ঞায় ইউরোপা লিগের ফাইনালে আতলেতিকো মাদ্রিদের ডাগআউটে থাকতে পারবেন না দিয়েগো সিমেওনে।
  • আর্সেনালকে হারিয়ে ফাইনালে আতলেতিকো
    বিদায় বেলায় ইউরোপা লিগের শিরোপা জয় করা হলো না আর্সেন ভেঙ্গারের। আর্সেনালকে হারিয়ে ফাইনালে উঠে গেছে দিয়েগো সিমেওনের আতলেতিকো মাদ্রিদ।
  • গ্রিজমানের চোখে ওবলাকই বিশ্বসেরা গোলরক্ষক
    ইয়ান ওবলাক এই মুহূর্তে বিশ্বের সেরা গোলরক্ষক বলে মনে করেন তার আতলেতিকো মাদ্রিদ সতীর্থ অঁতোয়ান গ্রিজমান। ইউরোপা লিগের সেমি-ফাইনালে প্রায় পুরোটা সময় ১০ জন নিয়ে খেলেও আর্সেনালের সঙ্গে ড্রয়ের পর সতীর্থের প্রশংসা করেছেন ফরাসি ফরোয়ার্ড।
  • ১০ জনের আতলেতিকোকে হারাতে পারল না আর্সেনাল
    প্রায় পুরোটা সময় ১০ জন নিয়ে খেলা আতলেতিকো মাদ্রিদের সঙ্গে নিজেদের মাঠে জিততে পারেনি আর্সেনাল। ১-১ গোলের ড্রয়ে প্রথমবারের মতো ইউরোপা লিগের ফাইনালে ওঠা নিয়ে শঙ্কায় পড়েছে আর্সেন ভেঙ্গারের দল।
  • ইউরোপা লিগের সেমিতে আর্সেনাল-আতলেতিকো
    সিএসকেএ মস্কোর বিপক্ষে ঘরের মাঠে বড় ব্যবধানে জেতা আর্সেনাল ফিরতি পর্বে প্রথমে দুই গোল খেয়ে বসলে অঘটনের শঙ্কা জাগে। তবে শেষ দিকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে পরাজয় এড়ানোর পাশাপাশি ইউরোপা লিগের সেমি-ফাইনালে উঠেছে আর্সেন ভেঙ্গারের দল।
  • বড় জয়ে সেমির পথে আর্সেনাল
    আলেকসঁদ লাকাজেত ও অ্যারন র‌্যামজির জোড়া গোলে সিএসকেএ মস্কোকে হারিয়ে ইউরোপা লিগের সেমি-ফাইনালে ওঠার পথে এগিয়ে গেছে আর্সেনাল।
  • মিলানকে আবারও হারিয়ে শেষ আটে আর্সেনাল
    ড্যানি ওয়েলবেকের জোড়া গোলে ফিরতি লেগেও এসি মিলানকে হারিয়ে ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালে উঠেছে আর্সেনাল।
  • মিলানের মাঠে আর্সেনালের স্বস্তির জয়
    টানা ব্যর্থতার মাঝে আর্সেনাল শিবিরে অবশেষে একটু স্বস্তির হাওয়া। ইউরোপা লিগের শেষ ষোলোর প্রথম লেগে এসি মিলানকে হারিয়েছে আর্সেন ভেঙ্গারের দল।
  • আয়াক্সকে হারিয়ে ইউরোপা লিগ ম্যানচেস্টার ইউনাইটেডের
    আয়াক্স আমস্টারডামকে ২-০ গোলে হারিয়ে ইউরোপা লিগের শিরোপা জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ইউরোপের ক্লাব পর্যায়ের দ্বিতীয় সর্বোচ্চ এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হওয়ায় পরের মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিল জোসে মরিনিয়োর দল।
  • ইউরোপা লিগের ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেড-আয়াক্স
    সেল্তা ভিগো বাধা পেরিয়ে ইউরোপা লিগের ফাইনালে উঠেছে ম্যানচেস্টার ইউনাইটেড। শিরোপা নির্ধারণী ম্যাচে জোসে মরিনিয়োর দলের প্রতিপক্ষ ডাচ ক্লাব আয়াক্স।
  • র‌্যাশফোর্ডের অ্যাওয়ে গোলে এগিয়ে ম্যানইউ
    মার্কাস র‌্যাশফোর্ডের দুর্দান্ত ফ্রি-কিকে সেল্তা ভিগোকে হারিয়ে ইউরোপা লিগের ফাইনালে ওঠার পথে এগিয়ে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড।
  • অতিরিক্ত সময়ের গোলে ইউরোপা লিগের সেমিতে ম্যানইউ
    ওল্ড ট্র্যাফোর্ডে মার্কাস র‌্যাশফোর্ডের অতিরিক্ত সময়ের গোলে আন্ডারলেখটকে হারিয়ে ইউরোপা লিগের সেমি-ফাইনালে উঠেছে ম্যানচেস্টার ইউনাইটেড।
  • আন্ডারলেখটের মাঠে ম্যান ইউর হোঁচট
    ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালে আন্ডারলেখটের বিপক্ষে গোলের সুযোগ নষ্টের খেসারত দিতে হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডকে। বৃহস্পতিবার রাতে বেলজিয়ামের এই ক্লাবের মাঠে প্রথম লেগের ম্যাচে ১-১ গোলের ড্র করেছে জোসে মরিনিয়োর দল।
  • ইউরোপা লিগের শেষ আটে ম্যান ইউ
    নিজেদের মাঠে পাওয়া কষ্টের জয়ে ইউরোপা লিগের সেরা আটে উঠেছে ম্যানচেস্টার ইউনাইটেড।
  • ম্যানইউকে রুখে দিল রোস্তভ
    ইউরোপা লিগের শেষ ষোলোর প্রথম লেগে ম্যানচেস্টার ইউনাইটেডকে ১-১ গোলের ড্রয়ে রুখে দিয়েছে রাশিয়ার এফসি রোস্তভ। তবে প্রতিপক্ষের মাঠ থেকে মূল্যবান অ্যাওয়ে গোল নিয়ে এসেছে জোসে মরিনিয়োর দল।
  • সহজ জয়ে শেষ ষোলোয় মরিনিয়োর ইউনাইটেড
    ফরাসি দল সাতে ইচেনার বিপক্ষে ফিরতি পর্বেও প্রত্যাশিত জয়ে ইউরোপা লিগের শেষ ষোলোয় উঠেছে ম্যানচেস্টার ইউনাইটেড।
  • ইব্রাহিমোভিচের হ্যাটট্রিকে শেষ ষোলোর পথে ইউনাইটেড
    জ্লাতান ইব্রাহিমোভিচের দারুণ হ্যাটট্রিকে ইউরোপা লিগের শেষ ষোলোয় ওঠার পথে অনেকটাই এগিয়ে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ফ্রান্সের ক্লাব সাতে ইচেনাকে ৩-০ গোলে হারিয়েছে জোসে মরিনিয়োর দল।
  • ম্যান ইউর জয়ের দিন রুনির রেকর্ড
    ফেইনুর্ডকে হারিয়ে ইউরোপা লিগের নকআউট পর্বে ওঠার সম্ভাবনা উজ্জ্বল করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচটিতে অসাধারণ এক গোল করে ইউরোপিয়ান প্রতিযোগিতায় ক্লাবটির সর্বোচ্চ গোলদাতা হয়ে গেছেন অধিনায়ক ওয়েইন রুনি।
  • শিষ্যদের মনোযোগের ঘাটতিতে ক্ষুব্ধ মরিনিয়ো
    ফেনেরবাচের কাছে হেরে যাওয়ার পেছনে খেলোয়াড়দের মনোযোগের ঘাটতিকেই দায়ী করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ জোসে মরিনিয়ো।
  • ফেনেরবাচের কাছে হারল ইউনাইটেড
    ফেনেরবাচের কাছে হেরে ইউরোপা লিগের গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কায় পড়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।
  • পগবার জোড়া গোলে ম্যান ইউর জয়
    প্রায় দুই বছর পর কোনো ম্যাচে জোড়া গোল করেছেন পল পগবা। ফরাসি এই মিডফিল্ডারের নৈপুণ্যে ইউরোপা লিগের গ্রুপ পর্বে ফেনেরবাচেকে ৪-১ ব্যবধানে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। 
  • ইব্রাহিমোভিচের গোলে ম্যান ইউর জয়
    জ্লাতান ইব্রাহিমোভিচের একমাত্র গোলে ইউরোপা লিগে ইউক্রেনের জরিয়া লুহানস্কে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।