• ২০২৪ পর্যন্ত ইংল্যান্ডের কোচ থাকছেন সাউথগেট
    ইংল্যান্ডের কোচ হিসেবে গ্যারেথ সাউথগেটের ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনা চলছিল কিছুদিন ধরে। চুক্তি নবায়ন করে সব গুঞ্জনের ইতি টেনে দিলেন এই ইংলিশ কোচ।
  • আইসিসি হল অব ফেমে জয়াবর্ধনে-পোলক-ব্রিটিন
    টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের আগে আইসিসির হল অব ফেমে নতুন তিন জনকে যোগ করার ঘোষণা দিয়েছে আইসিসি। দারুণ সমৃদ্ধ ক্রিকেট ক্যারিয়ারের জন্য এই সম্মাননা পাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেস বোলিং অলরাউন্ডার শন পোলক, শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে ও ইংল্যান্ড নারী দলের সাবেক ব্যাটার জ্যানেট ব্রিটিন।
  • নাসের হুসেইনের চোখে ইংল্যান্ডের হারের কারণ
    আসর শুরুর আগে থেকে শিরোপার বড় দাবিদার ভাবা হচ্ছিল তাদের। কিন্তু নিউ জিল্যান্ডের কাছে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের আগেই বিদায় নিতে হয়েছে ইংল্যান্ডকে। চ্যাম্পিয়ন হওয়ার সামর্থ্য ও সম্ভাবনা থাকার পরও দলটি কেন ব্যর্থ হলো ফাইনালে উঠতে? এ নিয়ে চলছে নানা আলোচনা। একটি কারণ খুঁজে পেয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইন। জনপ্রিয় এই ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষকের মতে, শেষ দিকের বোলিং ডুবিয়েছে ওয়েন মর্গ্যানের দলকে।
  • ‘সব সংস্করণ মিলিয়ে সেরা দল নিউ জিল্যান্ড’
    কোনো আসর শুরুর আগে টপ ফেবারিট হিসেবে নিউ জিল্যান্ডের নাম আসে কম সময়ই। কিন্ত বিশ্বসেরার মঞ্চে তাদের ধারাবাহিকতার তুলনা পাওয়া কঠিন। গায়ের পোশাক সাদা হোক বা রঙিন, গত কয়েক বছরে নিউ জিল্যান্ড বরাবরই উজ্জ্বল। ধারাভাষ্যকার ও সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইক আথারটনের মতে, কেন উইলিয়ামসনের দলই এই মুহূর্তে সব সংস্করণ মিলিয়ে সবচেয়ে শক্তিশালী দল।
  • ‘গর্বিত’ মর্গ্যান ছাড়বেন না নেতৃত্ব
    দল লক্ষ্য পূরণের আগেই ছিটকে গেল। ব্যাট হাতে নিজের ফর্মও ভালো নয়। সব মিলিয়ে বইতে শুরু করেছেন প্রতিকূল হাওয়া। তবে তাতে নড়ে যাচ্ছেন না ওয়েন মর্গ্যান। টি-টোয়েন্টি বিশ্বকাপে ট্রফির লড়াইয়ে টিকতে না পারলেও নিজের দলকে নিয়ে তিনি দারুণ গর্বিত। ইংল্যান্ড অধিনায়ক জানিয়ে দিলেন, নেতৃত্ব ছাড়ার ভাবনা নেই তার।
  • নিউ জিল্যান্ডের প্রথমে মিচেলের প্রথম
    রান তাড়ায় ইনিংস শুরু করতে নেমে ভুগছিলেন ব্যাটে-বলে করতে। তবে শেষ দিকে ঠিকই জ্বলে উঠলেন ড্যারিল মিচেল। ক্যারিয়ার সেরা ইনিংসে নিউ জিল্যান্ডকে প্রথমবারের মতো তুললেন টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে। নিজে এই সংস্করণে প্রথমবার জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • ছবিতে নিউ জিল্যান্ডের জয়োল্লাস
    টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছে নিউ জিল্যান্ড। আবু ধাবিতে বুধবার ১৬৭ রানের লক্ষ্য কেন উইলিয়ামসনের দল ছুঁয়ে ফেলে ৬ বল বাকি থাকতে। শেষ ৪ ওভারে দরকার ছিল ৫৭ রান। ড্যারিল মিচেল ও জেমস নিশামের ঝড়ো ব্যাটিংয়ে কঠিন সমীকরণ সহজেই মেলায় কিউইরা, প্রথমবারের মতো পা রাখে ২০ ওভারের বিশ্বকাপের ফাইনালে। ৪৭ বলে অপরাজিত ৭২ রান করে ম্যাচের সেরা ওপেনার মিচেল। ছবি: বিসিবি ও রয়টার্স
  • রেকর্ড গড়া জয়ে ফাইনালে নিউ জিল্যান্ড
    ইংল্যান্ডের বিপক্ষে নিউ জিল্যান্ডের লড়াই মানেই যেন বাড়তি রোমাঞ্চ। পরতে পরতে উত্তেজনার ছোঁয়া। দল দুটির সবশেষ টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে, দুটি ম্যাচই গড়িয়েছিল সুপার ওভারে। এবারও মনে হচ্ছিল, আরেকটি নখ কামড়ানো শেষের দিকে এগোচ্ছে ম্যাচ। কিন্তু বিস্ফোরক ব্যাটিংয়ে আগেভাগেই শেষ করে দিলেন ড্যারিল মিচেল ও জিমি নিশাম। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের রান তাড়ার রেকর্ড গড়ে ফাইনালে উঠল নিউ জিল্যান্ড।
  • পাকিস্তান সফরে দুটি ম্যাচ বেশি খেলবে ইংল্যান্ড
    শেষদিকে এসে পাকিস্তান সফর বাতিল করার ক্ষতিপূরণ হিসেবে আগামী বছর দেশটিতে গিয়ে বাড়তি ম্যাচ খেলবে ইংল্যান্ড। আগের সূচির পাঁচ টি-টোয়েন্টির জায়গায় এই সংস্করণে এখন সাতটি ম্যাচ খেলবে তারা।
  • কিউইদের বিপক্ষে নিজেদের ফেভারিট মানছেন না মর্গ্যান
    টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে ইংল্যান্ডকেই এগিয়ে রাখছে অনেকে। তবে নিউ জিল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের ফেভারিট মানতে নারাজ ইংলিশ অধিনায়ক ওয়েন মর্গ্যান। কিউইদের হারাতে হলে নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে বলে মনে করেন তিনি।
  • সেমির আগে ইংল্যান্ড শিবিরে বড় ধাক্কা
    আগের ম্যাচেই জেগেছিল শঙ্কা। সেটাই সত্যি হলো। চোটের ছোবলে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাকি অংশ থেকে ছিটকে পড়লেন জেসন রয়। সেমি-ফাইনালের লড়াইয়ে নামার আগে যা ইংল্যান্ডের জন্য বড় ধাক্কা।
  • ছবিতে বিদায়ী দক্ষিণ আফ্রিকার জয়
    সেমি-ফাইনালে উঠতে হলে সমীকরণ ছিল বেশ কঠিন। সেই লক্ষ্যে দলকে ১৮৯ রানের বড় সংগ্রহ এনে দিলেন রাসি ফন ডার ডাসেন ও এইডেন মারক্রাম। ১০ রানের ব্যবধানে ইংল্যান্ডকে হারিয়েও দিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ চারে ওঠার জন্য তা যথেষ্ট হয়নি। রান রেটে পিছিয়ে বাদ পড়েছে টেম্বা বাভুমার দল। ছবি: রয়টার্স।
  • অস্ট্রেলিয়াকে নিয়ে সেমিতে ইংল্যান্ড, জিতেও দ. আফ্রিকার বিদায়
    রোমাঞ্চকর লড়াইয়ে মিলেছে জয়ের দেখা। শেষ ওভারে কাগিসো রাবাদা পেয়েছেন হ্যাটট্রিকের স্বাদ। কিন্তু দক্ষিণ আফ্রিকার সেমি-ফাইনালে যাওয়ার আশা শেষ হয়ে যায় ম্যাচ শেষের আগেই! অস্ট্রেলিয়াকে সঙ্গে নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে চলে গেছে ইংল্যান্ড।
  • খুনে ইনিংসে নায়ক বাটলার
    ভেন্যু বদলাল, সঙ্গে প্রতিপক্ষও। কিন্তু জস বাটলারের ব্যাটে দেখা গেল সেই একই দাপট। আবারও ঝড় তুললেন ইংলিশ ব্যাটসম্যান। খুনে ব্যাটিংয়ে করলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। জিতলেন ম্যাচ সেরার পুরস্কার।
  • ধোনি-আসগরকে ছাড়িয়ে মর্গ্যানের রেকর্ড
    আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের পরদিনই একটি রেকর্ড হাতছাড়া হলো আসগর আফগানের। ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড এককভাবে নিজের করে নিলেন ওয়েন মর্গ্যান।
  • ছবিতে বাটলারের দুর্দান্ত সেঞ্চুরি ও ইংল্যান্ডের জয়
    টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের জয়রথ ছুটছেই। শ্রীলঙ্কাকে ২৬ রানে হারিয়ে টানা চার জয়ে সেমি-ফাইনালের খুব কাছে পৌঁছে গেছে ওয়েন মর্গ্যানের দল। শারজাহতে সোমবার শুরুতে তিন উইকেট হারিয়ে চাপে পড়া ইংলিশরা ১৬৩ রানের পুঁজি পায় জস বাটলারের ৬৭ বলে অপরাজিত ১০১ রানের সৌজন্যে। আসরে প্রথম সেঞ্চুরি এটি। লঙ্কানরা এক ওভার বাকি থাকতে অলআউট হয় ১৩৭ রানে। ছবি: রয়টার্স
  • শ্রীলঙ্কাকেও হারিয়ে সেমি-ফাইনালে এক পা ইংল্যান্ডের
    মন্থর উইকেটে ব্যাটে-বলে করতেই লড়াই করতে হচ্ছিল। এমন কঠিন কন্ডিশনে ব্যাট হাতে আলো ছড়ালেন জস বাটলার। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ইংল্যান্ডকে এনে দিলেন বড় সংগ্রহ। রান তাড়ায় শেষ পর্যন্ত লক্ষ্যের ধারেকাছেও যেতে পারল না শ্রীলঙ্কা। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালের পথে বড় এক লাফ দিল ওয়েন মর্গ্যানের দল।
  • বিশ্বকাপ ফাইনাল নিয়ে ওয়ার্নের ভবিষ্যৎবাণী
    টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলতে পারে কোন কোন দল, তা নিয়ে চলছে নানা আলোচনা। এ নিয়ে এবার ভবিষৎবাণী করলেন শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ান কিংবদন্তির দৃঢ় বিশ্বাস, শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান কিংবা অস্ট্রেলিয়া-ইংল্যান্ড।
  • বাটলারের খুনে ইনিংসের পরও সেরা জর্ডান
    স্রেফ ৩২ বল খেলেই ৫টি করে ছক্কা-চারে ৭১ রান করলেন জস বাটলার। উড়িয়ে দিলেন চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়াকে। তারপরও ম্যাচ সেরা আরেকজন! দুর্দান্ত বোলিংয়ে যে এর আগেই জয়ের সুর বেঁধে দিয়েছিলেন ক্রিস জর্ডান।
  • ইংল্যান্ডের সামনে পাত্তা পেল না অস্ট্রেলিয়াও
    একদিন আগে দেড়শ ছাড়ানো রান তাড়ায় শ্রীলঙ্কাকে উড়িয়ে দেওয়া অস্ট্রেলিয়ার ব্যাটিং মুখ থুবড়ে পড়ল ইংল্যান্ডের সামনে। পাওয়ার প্লেতে দুর্দান্ত এক স্পেলে তাদের নাড়িয়ে দিলেন ক্রিস ওকস। সঙ্গত করলেন অন্য বোলাররাও। প্রতিপক্ষকে অল্প রানে আটকে রেখে জস বাটলারের তাণ্ডবে ইংলিশরা তুলে নিল বড় জয়।
  • কাউন্টিতে ইতিহাস গড়া সারাহ এবার টি-টেন লিগে
    কাউন্টি ক্রিকেটের আঙিনা পেরিয়ে এবার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও কোচিং করাতে যাচ্ছেন সারাহ টেইলর। সাসেক্সের ছেলেদের দলের সহকারী কোচ হয়ে ইতিহাস গড়া ইংল্যান্ডের সাবেক এই নারী ক্রিকেটার কাজ করবেন টি-টেন লিগে।
  • চেনা বাংলাদেশকে উড়িয়ে সেরা রয়
    বাংলাদেশের দেওয়া ছোট লক্ষ্য তাড়ায় শুরু থেকেই ঝড় তুললেন জেসন রয়। ইংল্যান্ডও পেয়ে গেল অনায়াস জয়। বিস্ফোরক ইনিংস খেলে ইংলিশদের জয়ের নায়কও তাই এই ডান হাতি ব্যাটসম্যান।
  • ছবিতে বাংলাদেশের আরেকটি হার
    টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে আরও একটি হার সঙ্গী হয়েছে বাংলাদেশের। এই পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটিং ও বোলিংয়ে হতশ্রী পারফরম্যান্সে ৮ উইকেটে হেরেছে মাহমুদউল্লাহর দল। তাদের ১২৪ রান ৩৫ বল বাকি থাকতে পেরিয়ে যায় ইংলিশরা। ছবি: বিসিবি
  • ব্যাটিং-বোলিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার
    প্রবল শক্তিশালী ইংল্যান্ডের কাছে পাত্তাই পেল না বাংলাদেশ। না ভালো হলো ব্যাটিং, না বোলিং। ফিল্ডিংয়ে খুব বেশি কিছু করার সুযোগ মিলল না। এর মধ্যেও হাতছাড়া হলো কঠিন সুযোগ। টি-টোয়েন্টি বিশ্বকাপে আরেকটি হতাশায় মোড়ানো দিনে যেন অসহায় আত্মসমর্পণ করল মাহমুদউল্লাহর দল।
  • বাংলাদেশের এবার ইংল্যান্ড-পরীক্ষা
    রাসেল ডমিঙ্গো চিৎকার করে একেকটা লক্ষ্যের কথা বলছেন, ব্যাটসম্যান-বোলাররা ব্যস্ত সেটা পূরণ করে এগিয়ে থাকতে। কখনও চার-ছক্কা হচ্ছে, কখনও ক্যাচ। ওটা আউট কিনা, সেখানে ফিল্ডার থাকবে কিনা, এসব নিয়ে তুমুল খুনসুটি। অনুশীলনে দেখা গেল সুখী একটি দলের প্রতিচ্ছবি। দেখে বোঝার উপায় নেই, এই দলটিই চাপে আছে ভীষণ। আশার ছবিরও ফুটে উঠল তাতে। শ্রীলঙ্কার কাছে হারের ধাক্কা ভুলে হয়তো ইংল্যান্ডের জন্য প্রস্তুত বাংলাদেশ।
  • বাংলাদেশের ‘ম্যাচ উইনারদের’ নিয়ে ভাবনায় ইংল্যান্ড
    টি-টোয়েন্টিতে এই প্রথম মুখোমুখি হচ্ছে দুই দল। তবে সংস্করণ তো আর একটি নয়। বাংলাদেশ দল তাই অচেনাও নয় ইংল্যান্ডের জন্য। এই  দলের শক্তি-সামর্থ্য ইংলিশদের জানা, গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের খুব ভালো করে চেনা। সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমানদের বাংলাদেশকে নিয়ে তাই বেশ সাবধানী ইংল্যান্ড।
  • ‘লিটন গুরুত্বপূর্ণ খেলোয়াড়, দলের সেরা ফিল্ডারদের একজন’
    লোকের চোখ যেমন নায়ককে খোঁজে, তেমনি খলনায়ককেও। এই যেমন লিটন কুমার। তিনি কী করছেন না করছেন, খুঁটিয়ে দেখা হচ্ছে সব। কারণটা বুঝে নিতে কারও অসুবিধা হওয়ার কথা নয়। এমনিতেই ব্যাটে নেই রান। সঙ্গে যোগ হয়েছে শ্রীলঙ্কার বিপক্ষে গুরুত্বপূর্ণ দুটি ক্যাচ হাতছাড়া করে দলের হার ডেকে আনা। তবে অন্য যে কোনো দিনের মতোই তিনি সারলেন তার প্রস্তুতি। পাশে পেলেন দলকে, যেটার কথা অনুশীলন শুরুর আগেই বলে যান ওটিস গিবসন।
  • ইংল্যান্ডের আগ্রাসী ক্রিকেটের মাঝেই ‘সুযোগ লুকিয়ে’ বাংলাদেশের
    দৃশ্যমান তেমন কোনো দুর্বলতা নেই। বিস্ফোরক সব ব্যাটসম্যানের সঙ্গে আছেন কার্যকর অলরাউন্ডার। গতিময় পেসারের সঙ্গে বোলিং আক্রমণে ছন্দে থাকা অফ স্পিনার ও লেগ স্পিনার। কী নেই ইংল্যান্ড দলে। ওয়েন মর্গ্যানদের বিপক্ষে কী আসলেই কোনো সুযোগ আছে বাংলাদেশের। প্রশ্ন শুনে একটু ক্ষুব্ধই হলেন ওটিস গিবসন। বাংলাদেশের পেস বোলিং কোচের বিশ্বাস, ইংল্যান্ডের আগ্রাসী ক্রিকেটের মাঝেই সুযোগ আসবে তাদের।
  • অ্যাশেজ দিয়ে মাঠে ফিরছেন স্টোকস
    আঙুলের চোট এবং মানসিক সুস্বাস্থ্যের কথা ভেবে ক্রিকেট থেকে বিরতিতে যাওয়া মিলিয়ে লম্বা সময় ধরে মাঠের বাইরে বেন স্টোকস। সব সমস্যা অবশেষে কাটিয়ে উঠেছেন এই অলরাউন্ডার। আসছে অ্যাশেজ সিরিজের দলে ফেরার পর জানালেন, অস্ট্রেলিয়া সফরের জন্য প্রস্তুত তিনি।
  • দুর্দান্ত ক্যাচের পর বল হাতে নায়ক মইন
    মিড-অফ থেকে লং-অফের দিকে উল্টো দৌড়ে মইন আলি ধরলেন চোখধাঁধানো এক ক্যাচ। এরপরই ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিংয়ে ধস। ক্যারিবিয়ানদের টি-টোয়েটি বিশ্বকাপে তাদের সর্বনিম্ন রানের বিব্রতকর রেকর্ডের তেতো স্বাদ দিতে বল হাতেও অবদান রাখলেন ইংল্যান্ডের এই স্পিনিং অলরাউন্ডার।
  • ২ রানে ৪ উইকেট নিয়ে রশিদের রেকর্ড
    নিজের প্রথম বলেই পেলেন উইকেট! দুর্দান্ত বোলিংয়ে পরের দুই ওভারে আদিল রশিদ উইকেট নিলেন আরও তিনটি। ইংল্যান্ডের লেগ স্পিনারের নাম উঠল রেকর্ড বইয়ে।
  • ইংলিশ ছোবলে ৫৫ রানেই বিধ্বস্ত বিশ্ব চ্যাম্পিয়নরা
    ম্যাচটির আগে ঘুরে-ফিরে আসছিল পাঁচ বছর আগের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। যেখানে শেষ ওভারে ইংল্যান্ডের হাতের মুঠো থেকে জয় ছিনিয়ে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু এবার সেই ইংলিশদের সামনে দাঁড়াতেই পারল না ক্যারিবিয়ানরা। গুটিয়ে গেল তারা বিশ্বকাপে নিজেদের সর্বনিম্ন রানে। দারুণ জয়ে টুর্নামেন্ট শুরু করল ইংলিশরা।
  • ভারত-ইংল্যান্ড স্থগিত টেস্ট এজবাস্টনে
    ইংল্যান্ড ও ভারতের স্থগিত হওয়া পঞ্চম টেস্টের নতুন সূচি চূড়ান্ত হয়েছে। বদলে গেছে ভেন্যুও। এজবাস্টনে আগামী বছরের ১ জুলাই শুরু হবে ম্যাচটি।
  • ২০২৩ বিশ্বকাপে খেলবেন কি-না, নিশ্চিত নন মর্গ্যান
    বয়স বাড়ছে, সেই সঙ্গে কমছে ব্যাটের ধার। ওয়েন মর্গ্যান তাই দেখতে শুরু করেছেন ক্যারিয়ারের শেষ। আগামী ওয়ানডে বিশ্বকাপে খেলবেন কিনা, নিশ্চিত নন তিনি। তবে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপে অবশ্যই খেলতে চান ইংলিশ অধিনায়ক।
  • প্রয়োজনে নিজেকে একাদশের বাইরে রাখতেও রাজি মর্গ্যান
    নেতৃত্বে সময়টা খারাপ যাচ্ছে না ওয়েন মর্গ্যানের। তবে ব্যাট হাতে একদমই অচেনা তিনি। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের ইংল্যান্ড একাদশে তার জায়গা পাওয়া নিয়ে চলছে নানা জল্পনা। তবে বাঁহাতি এই ব্যাটসম্যান অকপটেই জানিয়ে দিলেন, প্রয়োজনে নিজেকে একাদশের বাইরে রাখতেও প্রস্তুত তিনি।
  • মইন-বেয়ারস্টোর পর রাহুল-কিষানের ঝড়
    বিস্ফোরক ব্যাটিংয়ে দলকে বড় সংগ্রহ এনে দিলেন জনি বেয়ারস্টো, মইন আলি। কিন্তু রান তাড়ায় তাদের ছাড়িয়ে গেলেন লোকেশ রাহুল, ইশান কিষান। ব্যাট হাতে তাদের ঝড়ে স্রেফ উড়ে গেল ইংল্যান্ড।
  • বিশ্বকাপ ইংল্যান্ডের মুঠোয়, বিশ্বাস উডের
    দুই বছর আগে ওয়ানডে বিশ্বকাপ জেতা ইংল্যান্ড এবার তাকিয়ে টি-টোয়েন্টির শিরোপার দিকে। ইংলিশ পেসার মার্ক উডের বিশ্বাস, ট্রফিটি তাদের হাতে উঠল বলে।
  • স্মিথের উইকেটে অ্যান্ডারসনের চোখ
    এবারের ইংলিশ গ্রীষ্মে বিরাট কোহলির সঙ্গে জেমস অ্যান্ডাসনের লড়াই জমেছিল তুমুল। অপেক্ষা এখন অস্ট্রেলিয়ান গ্রীষ্মের, অ্যাশেজ পুনরুদ্ধারের অভিযানে যেখানে লড়বে ইংল্যান্ড। সেখানেও লড়াইয়ের ভেতর আরেকটি লড়াইয়ের দিকে তাকিয়ে অ্যান্ডারসন। স্টিভেন স্মিথকে এবার দাঁড়াতে দিতে চান না টেস্ট ইতিহাসের সফলতম পেসার।
  • দীর্ঘদিন পর ব্যাট ধরতে পারার আনন্দ স্টোকসের
    ভাঙা আঙুল নিয়ে অনেকদিন ধরে ভুগছেন বেন স্টোকস। এরই মধ্যেই অস্ত্রোপচার করিয়েছেন দুইবার। সেরে ওঠার দীর্ঘ প্রক্রিয়ায় অবশেষে উন্নতির দেখা মিলেছে বলে জানালেন ইংল্যান্ডের শীর্ষ অলরাউন্ডার।
  • ইংল্যান্ডের অ্যাশেজ দলে নেই স্টোকস, আছেন বাটলার
    শঙ্কা জেগেছিল সফর বাতিল বা মূল ক্রিকেটারদের না পাওয়ার। তবে সংশয়ের মেঘ কাটিয়ে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় অ্যাশেজের জন্য প্রায় পূর্ণ শক্তির দলই পাচ্ছে ইংল্যান্ড। ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতিতে যাওয়া অলরাউন্ডার বেন স্টোকস অবশ্য ফিরছেন না এই সিরিজেও।
  • শর্তসাপেক্ষে অস্ট্রেলিয়া সফরে যেতে রাজি ইংল্যান্ড
    এবারের অ্যাশেজ নিয়ে শঙ্কার মেঘ কেটে গেছে অনেকটা। ইংল্যান্ড দলকে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার অনুমতি দিয়েছে ইংল্যান্ডের বোর্ড সদস্যরা। তবে কিছুটা অনিশ্চয়তা এখনও আছে। গুরুত্বপূর্ণ কিছু শর্ত পূরণ করা হলেই সফরে যাবে ইংল্যান্ড।
  • ইসিবির নতুন মডেলের চুক্তিতে মালান-লিচ-রবিনসন
    লাল ও সাদা বলের পৃথক কেন্দ্রীয় চুক্তির ধারা থেকে সরে এসেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। নতুন মডেলের চুক্তিতে জায়গা পেয়েছেন দাভিদ মালান, জ্যাক লিচ ও অলিভার রবিনসন। বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ফিরেছেন মইন আলি।
  • ১০ মাসেই ইসিবি প্রধানের পদত্যাগ
    মেয়াদ ছিল পাঁচ বছরের। কিন্তু ইয়ান হোয়াটমোর হাঁপিয়ে গেলেন অল্পতেই। দায়িত্ব নেওয়ার স্রেফ ১০ মাসের মধ্যে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন তিনি।
  • স্টোকসের আঙুলে আবার অস্ত্রোপচার
    ক্রিকেট থেকে বিরতির কারণে এমনিতেই এবারের অ্যাশেজে বেন স্টোকসের খেলা নিয়ে শঙ্কা ছিল। সঙ্গে এবার যোগ হলো আঙুলে অস্ত্রোপচার। তাতে অস্ট্রেলিয়া সফরের উড়ানে স্টোকসের না থাকা এখন একরকম নিশ্চিত বলেই ধরে নেওয়া যায়।
  • ছোট ভাইয়ের চোটে কপাল খুলল বড় ভাইয়ের
    চোট পেয়ে আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন ইংল্যান্ডের বোলিং অলরাউন্ডার স্যাম কারান। বদলি হিসেবে দলে ডাক পেয়েছেন তার ভাই টম কারান।
  • নানা বাঁক পেরিয়ে ২৪ বছরের পথচলার ইতি টানলেন ব্যাটি
    আন্তর্জাতিক ক্যারিয়ারে ছিল অনেক চড়াই-উতরাই। ইংল্যান্ডের হয়ে তাই খুব বেশি ম্যাচ খেলার সুযোগ হয়নি গ্যারেথ ব্যাটির। তবে দৃঢ় মানসিকতা আর নিবেদন দেখিয়ে বছরের পর বছর ধরে খেলে গেছেন ঘরোয়া ক্রিকেটে। এবার সব কিছুর শেষ বলে দিলেন তিনি। ২৪ বছরের পেশাদার ক্যারিয়ারের ইতি টানলেন ইংল্যান্ডের এই অফ স্পিনার।
  • রুট আসুক বা না আসুক, অ্যাশেজ হবেই: পেইন
    অস্ট্রেলিয়ার কঠোর কোয়ারেন্টিন নিয়মের কারণে আগামী অ্যাশেজ সিরিজ নিয়ে ধোঁয়াশা চলছে বেশ কিছুদিন ধরে। ইংল্যান্ডের শীর্ষ সারির ক্রিকেটারদের সিরিজটিতে খেলা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। তবে অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইন পরিষ্কার জানিয়ে দিলেন, নির্দিষ্ট কেউ আসুক বা না আসুক, অ্যাশেজ হবেই।
  • ইংল্যান্ড দলে ফিরলেন ফোডেন, বাদ গ্রিনউড
    বিশ্বকাপ বাছাইপর্বের আগামী দুই ম্যাচের জন্য ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার ফিল ফোডেন। জায়গা হারিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড ম্যাসন গ্রিনউড।
  • নিউ জিল্যান্ড সিরিজের মাঝে ইংলিশদের নেদারল্যান্ডস সফর
    ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের মধ্যেই নেদারল্যান্ডস সফরে যাবে ইংল্যান্ড। ট্রেন্ট ব্রিজ ও হেডিংলি টেস্টের মাঝের সময়ে সেখানে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ইংলিশরা।
  • পান্তের গায়ে থ্রো লেগেছে, জানলেও রান নিতেন অশ্বিন
    ফিল্ডারের থ্রো ব্যাটসম্যানের গায়ে লাগলে সুযোগ থাকলেও সাধারণত ‘স্পিরিট অব দা ক্রিকেট’-এর খাতিরে দৌড়ে রান নেন না ব্যাটসম্যানরা। তবে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে এর ব্যতিক্রম করে আলোচনার জন্ম দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। দিল্লি ক্যাপিটালসের এই স্পিনার জানিয়েছেন, রিশাভ পান্তের গায়ে বল লাগার বিষয়টি জানতেন না তিনি। সঙ্গে অবশ্য এটাও বলেছেন, জানলেও রান ঠিকই নিতেন।
  • ক্রিকেটারদের ভোটে ইংল্যান্ডের বর্ষসেরা রুট
    বছরজুড়ে অসাধারণ পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন জো রুট। ইংল্যান্ডের প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (পিসিএ) বর্ষসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হলেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক।
  • চলে গেলেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী ফুটবলার হান্ট
    জিমি গ্রিভসের মৃত্যুর এক সপ্তাহ পর পৃথিবীর মায়া ত্যাগ করলেন ইংল্যান্ডের ১৯৬৬ বিশ্বকাপজয়ী দলের আরেক সদস্য রজার হান্ট। দীর্ঘদিন অসুস্থতায় ভুগে সোমবার রাতে নিজ বাড়িতে মারা যান লিভারপুলের কিংবদন্তি এই স্ট্রাইকার।
  • টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন মইন
    ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের রঙিন আসরে খেলার ফাঁকে সাদা পোশাকে সমাপ্তির ঘোষণা দিলেন মইন আলি। ইংলিশ অলরাউন্ডার জানিয়ে দিলেন, আর তাকে দেখা যাবে না টেস্ট ক্রিকেটে। সীমিত ওভারের আন্তর্জাতিক ক্রিকেট ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন ৩৪ বছর বয়সী অফ স্পিনিং অলরাউন্ডার।
  • টেস্ট খেলেই ইংল্যান্ডের ক্ষতি পুষিয়ে দেবে ভারত
    ম্যানচেস্টার টেস্ট স্থগিত হওয়ায় আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে ভারতের দেওয়া প্রস্তাবে রাজি হয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। আগামী বছর ঘরের মাঠে উপমহাদেশের দলটির বিপক্ষে একটি টেস্ট খেলার পরিকল্পনা করছে ইংলিশরা।
  • ‘পাকিস্তান সফর বাতিলে হাত নেই ইংলিশ ক্রিকেটারদের’
    সরকারের পর ইংল্যান্ডের ক্রিকেটারদের সংগঠনও জানিয়েছে, পাকিস্তান সফর বাতিলের পেছনে কোনো ভূমিকা নেই তাদের। একই সঙ্গে দাবি করেছে, কোনো ক্রিকেটারকেই সফরে যেতে চাওয়ার ব্যাপারে কিছু জিজ্ঞেস করেনি ইসিবি।
  • ‘ইংল্যান্ডের পাকিস্তান সফর প্রত্যাহার ম্যানচেস্টার টেস্ট বাতিলের চেয়েও বাজে’
    পাকিস্তান সফর বাতিলের জন্য ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) দেখানো কারণ বোধগম্য হচ্ছে না মাইকেল আথারটনের। এক্ষেত্রে ইসিবি মূল বিষয় আড়াল করেছে বলে মনে করছেন ধারাভাষ্যকার ও সাবেক ইংলিশ অধিনায়ক। তার মতে, বিষয়টি ভারতের ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম টেস্ট না খেলার চেয়েও বাজে।
  • ‘পাকিস্তান সফর বাতিলের সিদ্ধান্ত ইসিবির, সরকারের নয়’
    ইংল্যান্ডের পুরুষ ও নারী ক্রিকেট দলের সফর বাতিলে যুক্তরাজ্য সরকারের কোনো হাত নেই বলে জানালেন পাকিস্তানে থাকা ইংল্যান্ডের রাষ্ট্রদূত ক্রিস্টিয়ান টার্নার। তার মতে, দেশটিতে খেলতে না আসার সিদ্ধান্ত পুরোপুরি ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি)।
  • পাকিস্তানে যাচ্ছে না ইংল্যান্ড
    নিরাপত্তা ইস্যুতে নিউ জিল্যান্ড শেষ মুহূর্তে সিরিজ বাতিল করার পরপরই জেগেছিল শঙ্কা, ইংল্যান্ডও হয়তো খেলবে না পাকিস্তানে। সঙ্গে সঙ্গে সিদ্ধান্ত না নিয়ে একটু সময় নিয়েছে ইসিবি। তবে শেষ পর্যন্ত পুরুষ ও নারী দলকে পাকিস্তানে না পাঠানোরই সিদ্ধান্ত নিয়েছে তারা।
  • ক্রিকেট ছাড়লেন বাংলাদেশে খেলে যাওয়া ট্রেগো
    সমারসেটের গ্রেটদের একজন পিটার ট্রেগো, ইংলিশ ক্রিকেটে সমৃদ্ধ ক্যারিয়ার। তবে বাংলাদেশ ক্রিকেটে তার আলাদা পরিচয়ও আছে। খেলে গেছেন তিনি ঢাকা প্রিমিয়ার লিগ ও বিপিএলের প্রথম আসরে। সেই ট্রেগোর পথচলা থামছে এবার। সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন ৪০ বছর বয়সী পেস বোলিং অলরাউন্ডার।
  • নিউ জিল্যান্ডের ঘটনায় ইংল্যান্ডের পাকিস্তান সফর নিয়ে শঙ্কা
    প্রথম ওয়ানডের কয়েক ঘণ্টা আগে হুট করে নিউ জিল্যান্ডের সিরিজ স্থগিত করে পাকিস্তান ছাড়ার প্রভাব হতে পারে সুদূর প্রসারী। এরই মধ্যে অন্তত একটি সফর পড়ে গেছে শঙ্কায়। আগামী অক্টোবরে ইংল্যান্ডের পুরুষ ও নারী দলের পাকিস্তানে খেলতে যাওয়ার কথা রয়েছে।  
  • ইসিবির ক্ষতিপূরণে ভারতের প্রস্তাব
    কোভিড-১৯ এর প্রভাবে সিরিজের শেষ টেস্ট ভেস্তে যাওয়ায় বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়েছে ইংল্যান্ড ক্রিকেট। এই ঘাটতি পুষিয়ে দিতে ইসিবিকে দুটি প্রস্তাব দিয়েছে বিসিসিআই। আগামী বছর ইংল্যান্ড সফরে একটি টেস্ট বা দুটি বাড়তি টি-টোয়েন্টি খেলতে প্রস্তুত তারা, জানিয়েছে ভারতের বোর্ড। 
  • ক্রিকেটাররা প্রচণ্ড ভয় পেয়েছিল, টেস্ট বাতিল নিয়ে সৌরভ
    ইংল্যান্ড ও ভারতের পঞ্চম টেস্ট বাতিল হওয়া নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি জানালেন, তাদের খেলোয়াড়রা চায়নি বলেই ম্যাচটি খেলা সম্ভব হয়নি। তবে এজন্য কোনোভাবেই ক্রিকেটারদের দোষ দিতে চান না তিনি। বললেন, দলে কোভিড-১৯ রোগের সংক্রমণ ছড়িয়ে পড়ায় খুব ভয় পেয়ে গিয়েছিল খেলোয়াড়রা। 
  • বুমরাহ-আফ্রিদিকে পেছনে ফেলে সেরা রুট
    একের পর এক অর্জন যোগ হচ্ছে জো রুটের ক্যারিয়ারে। প্রায় ছয় বছর পর টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠা ইংলিশ অধিনায়ক এবার পেলেন ‘আইসিসি প্লেয়ার অব দা মান্থ’-এর স্বীকৃতি। অগাস্ট মাসের সেরা ক্রিকেটার হয়েছেন তিনি।
  • ৪১ বছর বয়সে দলে ফিরেই অবসরের ঘোষণা ডেসকাটের
    ৪১ বছর বয়সে বিশ্বকাপ দলে ডাক, ক্যারিয়ারের নতুন অধ্যায়ের সূচনা। নতুন এই শুরু নিশ্চিত হওয়ার পরদিন শেষের ঘোষণাও দিয়ে দিলেন রায়ান টেন ডেসকাটে। নেদারল্যান্ডসের অলরাউন্ডার ও ইংলিশ কাউন্টি এসেক্সের কিংবদন্তি জানিয়ে দিলেন, এই বছর শেষেই বিদায় জানাবেন সব ধরনের ক্রিকেটকে।
  • আইপিএল থেকে সরে দাঁড়ালেন মালান-বেয়ারস্টো-ওকস
    ক্রিকেটারদের আইপিএল থেকে নাম সরিয়ে নেওয়ার সংখ্যা দিনকে দিন বাড়ছে। এই তালিকায় নতুন করে যোগ হলো ইংল্যান্ডের তিন ক্রিকেটারের নাম। টুর্নামেন্টটির বাকি অংশ থেকে সরে দাঁড়িয়েছেন দাভিদ মালান, জনি বেয়ারস্টো ও ক্রিস ওকস।
  • ‘ম্যানচেস্টার টেস্ট বাতিল হয়েছে অর্থ ও আইপিএলের কারণে’
    ম্যাচ শুরুর স্রেফ ঘণ্টা দুয়েক আগে ম্যানচেস্টার টেস্ট বাতিল হওয়া মানতেই পারছেন না মাইকেল ভন। ইংল্যান্ডের সাবেক এই অধিনায়কের মতে, ক্রিকেটারদের আইপিএলে খেলতে না পারার ভয়ে জমজমাট ভারত-ইংল্যান্ড সিরিজটির এই পরিণতি হয়েছে।
  • ইংল্যান্ড-ভারত পঞ্চম টেস্ট বাতিল
    ম্যাচ শুরুর ঘন্টা দুয়েক আগে বাতিল হয়ে গেল ইংল্যান্ড ও ভারতের পঞ্চম টেস্ট। ভারত দলে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • ইংল্যান্ডের বিশ্বকাপ দলেও নেই স্টোকস
    মানসিক অবসাদের কারণে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালীন সময়ের বিরতিতে থাকা বেন স্টোকসকে আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপেও পাচ্ছে না ইংল্যান্ড। চার বছর পর জাতীয় দলে ডাক পেয়েছেন বাঁহাতি পেসার টাইমাল মিলস।
  • ফর্মহীন বাটলার ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে নিশ্চিত
    টেস্টে সবশেষ ১০ ইনিংসে ফিফটি কেবল একটি। সেঞ্চুরি এসেছে এক বছর আগে। ভারতের বিপক্ষে চলমান সিরিজে তো পুরোপুরিই নিষ্প্রভ জস বাটলার। বেশ বাজে সময়ের মধ্যে দিয়ে গেলেও তার ওপর আস্থা হারাচ্ছেন না জো রুট। ইংলিশ অধিনায়ক নিশ্চিত করলেন, এক ম্যাচ পর দলে ফেরা এই কিপার-ব্যাটসম্যান খেলবেন ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে।
  • বাটলার ও লিচকে ফেরাল ইংল্যান্ড
    সিরিজ হার এড়ানোর লড়াইয়ে নামার আগে দলে পরিবর্তন এনেছে ইংল্যান্ড। ভারতের বিপক্ষে পঞ্চম ও শেষ টেস্টের জন্য তারা ফিরিয়েছে বাঁহাতি স্পিনার জ্যাক লিচকে। সঙ্গে ছুটি কাটিয়ে ফিরেছেন কিপার-ব্যাটসম্যান জস বাটলার।
  • ৬ ওভারের সেই স্পেল চেয়ে নিয়েছিলেন বুমরাহ
    ৬-৩-৬-২, ওভাল টেস্টের শেষ দিনে লাঞ্চের পর জাসপ্রিত বুমরাহর দুর্দান্ত এক স্পেল। ভারতের জয় অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল ওই সময়ই। অধিনায়ক বিরাট কোহলি জানালেন, ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া স্পেলটি নিজেই চেয়ে নিয়েছিলেন এই পেসার।
  • ২০ ইনিংসে ২ ফিফটি, রাহানের ফর্ম তবু ‘দুর্ভাবনা নয়’
    ক্যারিয়ারের সেরা ইনিংসগুলোর একটি ইংল্যান্ডেই খেলেছেন অজিঙ্কা রাহানে। ২০১৪ সালে লর্ডসের ঘাসে ভরা উইকেটে করেছেন দুর্দান্ত সেঞ্চুরি। সেই রাহানে এবার ইংল্যান্ডে এসে যেন নিজের ছায়া হয়ে আছেন। তার এই দুর্দশার শুরু অবশ্য ইংল্যান্ড সফরের আগে থেকেই। তবে তার পরও দুশ্চিন্তার কিছু এখনই দেখছেন না ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর।
  • ভারতের রান পাহাড়ের চ্যালেঞ্জে লড়ছে ইংল্যান্ড
    দুই ইনিংসে যেন ভিন্ন দুই ভারতকে দেখা গেল। প্রথম ইনিংসে দুইশর আগে গুটিয়ে যাওয়া দলটির ব্যাটসম্যানরা দ্বিতীয়ভাগে ঘুরে দাঁড়ালেন দারুণভাবে। তাতে ইংল্যান্ডকে দিল তারা সাড়ে তিনশ ছাড়ানো লক্ষ্য। সফরকারীদের রান পাহাড়ের চ্যালেঞ্জের বিপক্ষে লড়াই চালিয়ে যাচ্ছে ইংলিশরাও।
  • রাহুলকে জরিমানা
    আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় শাস্তি পেয়েছেন লোকেশ রাহুল। ভারত ওপেনারকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।
  • রোহিতের সেঞ্চুরির পর বাড়ছে ভারতের লিড
    আট বছরের টেস্ট ক্যারিয়ারে প্রথম সাত সেঞ্চুরির সবগুলোই ঘরের মাটিতে। দেশের বাইরে কোনোভাবেই তিন অঙ্ক ছুঁতে পারছিলেন না রোহিত শর্মা। অনেক প্রহর পেরিয়ে অবশেষে পেলেন সেই অনির্বচনীয় স্বাদ। এই ওপেনারের দারুণ ইনিংসের পর ইংল্যান্ডকে চ্যালেঞ্জিং লক্ষ্য দেওয়ার পথে ছুটছে ভারত।
  • বেয়ারস্টোকে ধাক্কা দিয়ে গ্রেপ্তার ‘জারভো’
    একবার-দুবার নয়, তিন-তিনবার একই কাণ্ড! চলতি ইংল্যান্ড-ভারত সিরিজে আলোচিত চরিত্র হয়ে উঠেছেন ড্যানিয়েল জারভিস। গ্যালারি থেকে মাঠে ঢুকে পড়ে তিনি খবরের শিরোনামে বারবার। তবে প্রথম দুবার অল্পের ওপর দিয়ে পার পেলেও এবার বিপাকে এই দর্শক। মাঠে ইংলিশ ব্যাটসম্যান জনি বেয়ারস্টোর সঙ্গে ধাক্কা লাগার পর গ্রেপ্তার করা হয় তাকে।
  • পোপ-ওকসের ব্যাটে ইংল্যান্ডের লিড
    জস বাটলার ছুটিতে না গেলে হয়তো এই টেস্টে খেলাই হতো না অলি পোপের। একাদশে জায়গা পেয়ে সুযোগটা দারুণভাবে কাজে লাগালেন তিনি। দলের বিপদের সময়ে ব্যাটিংয়ে নেমে খেললেন দুর্দান্ত এক ইনিংস। সঙ্গে ক্রিস ওকসের মারমুখী ব্যাটিংয়ে ইংল্যান্ড পেল প্রায় একশ রানের লিড।
  • প্রথম দিনেই শেষ ভারত, স্বস্তিতে নেই ইংল্যান্ডও
    সারাদিনই সিম মুভমেন্ট পেলেন পেসাররা। তাতে কঠিন পরীক্ষাতেই পড়তে হলো দুই দলের ব্যাটসম্যানদের। আগে ব্যাটিং করে ভারত থমকে গেল দুইশ রানের নিচে। শেষ বেলায় জো রুটসহ তিন উইকেট হারিয়ে স্বস্তিতে নেই ইংল্যান্ডও।
  • রুটের ডেপুটি মইন
    নিয়মিত সহ-অধিনায়ক বেন স্টোকস নেই। সিরিজের মাঝপথে ছুটিতে এতদিন দায়িত্বটি পালন করা জস বাটলার। ইংল্যান্ড দলের এই পদে নতুন নাম মইন আলি।
  • টেস্ট দলে প্রথমবার প্রসিধ
    ইংল্যান্ড সফরে দলের সঙ্গে এতদিন ছিলেন রিজার্ভ ক্রিকেটার হিসেবে। এবার ভারতের টেস্ট দলে প্রথমবারের মতো ডাক পেয়ে গেলেন প্রসিধ কৃষ্ণা। ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্টের জন্য এই পেসারকে মূল স্কোয়াডে যোগ করেছে সফরকারীরা।
  • ‘সিরিজ জিততে কোহলিকে দমিয়ে রাখতে হবে’
    ইংল্যান্ড সফরে ব্যাট হাতে এখনও জ্বলে উঠতে পারেননি বিরাট কোহলি। তিনি নিষ্প্রভ থাকলেও ভারত ঠিকই স্বাগতিকদের বিপক্ষে লড়াই করছে সমানে সমান। তারকা এই ব্যাটসম্যান স্বরূপে ফিরলে প্রতিপক্ষ যে আরও শক্তিশালী হয়ে উঠবে, ভালো করেই জানেন জো রুট। সিরিজ জিততে হলে আগামী দুই ম্যাচেও তাই কোহলিকে দমিয়ে রাখার বিকল্প দেখছেন না ইংলিশ অধিনায়ক।
  • ওকসকে ফেরাল ইংল্যান্ড, নেই বাটলার
    সিঁড়ি থেকে পড়ে গিয়ে গোড়ালিতে পাওয়া চোট থেকে সেরে উঠেছেন ক্রিস ওকস। অভিজ্ঞ এই পেসারকে তাই ভারতের বিপক্ষে চতুর্থ টেস্টের দলে যোগ করেছে ইংল্যান্ড। তবে কিপার-ব্যাটসম্যান জস বাটলারকে এই ম্যাচে পাচ্ছে না স্বাগতিকরা।
  • স্বপ্ন পূরণের পথে ছুটে ইংল্যান্ডের সবাইকে ছাড়িয়ে রুট
    ছেলেবেলার স্বপ্ন ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়া। সেই স্বপ্ন পূরণ হয়েছে বেশ আগেই। স্বপ্নের পথ ধরেই ছুটে চলেছেন জো রুট। সেই পথচলাতেই এবার তিনি পৌঁছে গেলেন চূড়ায়। ইংল্যান্ডের ১৪৪ বছরের টেস্ট ইতিহাসের সফলতম অধিনায়ক এখন রুট।
  • এমন কোণঠাসা অবস্থাই ভালো লাগে ভারতের!
    ব্যাটিং ধসে শুরু, ইনিংস ব্যবধানে হারে শেষ। তৃতীয় টেস্টে ভারতের  এই পারফরম্যান্স নিয়ে আলোচনা হওয়াই স্বাভাবিক। আঙুল তোলা হবে দলের নানা সিদ্ধান্তের দিকে, প্রশ্ন উঠবে সামর্থ্য নিয়ে; সবই জানা বিরাট কোহলির। ভারত অধিনায়ক বললেন, এই পরিস্থিতিই তাদের খুব পছন্দের। কারণ এটা মানুষকে ভুল প্রমাণের তাড়না যোগায়।
  • ভারতকে গুঁড়িয়ে সমতায় ইংল্যান্ড
    আগের দিন লড়াইয়ের আভাস দেওয়া ভারত পরদিন টিকতে পারল না এক সেশনও। অলিভার রবিনসনের দুর্দান্ত বোলিংয়ে ৮ উইকেট যেন তারা হারিয়ে ফেলল চোখের পলকে। ধরা দিল ইংল্যান্ডের প্রত্যাশিত ইনিংস ব্যবধানে জয়।
  • রুটের টানা তৃতীয় সেঞ্চুরিতে চাপে ভারত
    সেঞ্চুরি করা যেন কত সহজ! অন্তত জো রুটকে দেখলে এখন এমনটাই মনে হয়। মাঠে নামলেই ইংল্যান্ড অধিনায়ক করে ফেলছেন সেঞ্চুরি। ভারতের বিপক্ষে প্রথম দুই টেস্টে ছিল দুটি শতরান, এবার যোগ হলো আরেকটি। তার দুর্দান্ত এক সেঞ্চুরি ও টপ অর্ডারের তিন ব্যাটসম্যানের ফিফটিতে ভারতকে রান পাহাড়ে চাপা দেওয়ার আয়োজন সেরে ফেলল ইংল্যান্ড।
  • আরেকটি সেঞ্চুরিতে কুক-ভনের রেকর্ড ছুঁলেন রুট
    জো রুট যেন কাটাচ্ছেন ক্যারিয়ারের সেরা সময়। ২২ গজে নামলেই রান, ধরা দিচ্ছে সেঞ্চুরি পর সেঞ্চুরি। অসাধারণ ফর্মের ধারাবাহিকতায় ইংলিশ অধিনায়ক উপহার দিলেন আরেকটি সেঞ্চুরি, নাম লেখালেন আরও রেকর্ডে। 
  • ব্রেসনানের অভিজ্ঞতায় আর্চারের ভয়
    কনুইয়ের চোট শেষ করে দিয়েছিল টিম ব্রেসনানের আন্তর্জাতিক ক্যারিয়ার। একই সমস্যার সঙ্গে লড়ছেন জফ্রা আর্চারও। কেমন ছিল ইংলিশ অলরাউন্ডারের সেই অধ্যায়, শুনে কিছুটা ঘাবড়ে যান আর্চার। দানা বাঁধে দুশ্চিন্তা। তবে নিজেকে নিয়ে এখনই আশা ছাড়ছেন না ডানহাতি এই পেসার।
  • ভারতের ব্যাটিং ব্যর্থতার দিনে ইংলিশ ওপেনারদের দৃঢ়তা
    সুইং বোলিংয়ের প্রদর্শনীতে নিজেকে মেলে ধরলেন জেমস অ্যান্ডারসন। জাদুকরী এক স্পেলে কাঁপিয়ে দিলেন ভারতকে। অভিজ্ঞ পেসারের সুর সঙ্গত করলেন অন্যরা। তাতে দুই সেশনের মধ্যে গুটিয়ে গেল বিরাট কোহলির দল। প্রথম দিন তারা বিচ্ছিন্ন করতে পারেনি ইংল্যান্ডের উদ্বোধনী জুটিকেই। দুই ওপেনার ররি বার্নস ও হাসিব হামিদের ফিফটিতে প্রথম দিনেই এগিয়ে গেছে জো রুটের দল। 
  • শেষ পর্যন্ত ছিটকেই গেলেন উড
    শঙ্কা ছিল আগে থেকেই। তবুও মার্ক উডকে রেখেই হেডিংলি টেস্টের দল দিয়েছিল ইংল্যান্ড। কিন্তু শেষ পর্যন্ত কাঁধের চোটে ছিটকেই পড়লেন ডানহাতি এই পেসার।
  • ‘সবচেয়ে মুখ খারাপ করা ব্যক্তি কোহলি’
    শরীরী ভাষায় আগ্রাসন, কথার তোপ ছোঁড়া, প্রতিপক্ষের সঙ্গে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়া; মাঠে বিরাট কোহলিকে এমন চেহারায় দেখা যায় নিয়মিতই। অনেকের কাছে এটা আগ্রাসী মনোভাবের প্রকাশ, অনেকেই আবার মনে করেন সীমা ছাড়ানো। নিক কম্পটন এখানে দ্বিতীয় দলে। সাবেক এই ইংলিশ ব্যাটসম্যানের মতে, মাঠে মুখ খারাপ করায় জুড়ি নেই ভারতীয় অধিনায়কের।
  • থমকে যাওয়া পথচলা শুরুর দুয়ারে মালান
    তিন বছর ধরে টেস্ট ক্রিকেটে পথচলা থমকে আছে দাভিদ মালানের। দেশের হয়ে সাদা পোশাকের ক্যারিয়ারকে নতুন গতি দেওয়ার সুযোগ এসেছে তার সামনে। ভারতের বিপক্ষে হেডিংলি টেস্টের ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।
  • উইলিয়ামসনের ঘাড়ে রুটের নিঃশ্বাস
    র‍্যাঙ্কিংয়ে পাঁচে থেকে সিরিজ শুরু করে ধারাবাহিক পারফরম্যান্সে অনেকটা উপরে উঠেছেন জো রুট। ভারতের বিপক্ষে লর্ডস টেস্টে দারুণ এক সেঞ্চুরির পর তিনি এখন টেস্ট র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর ব্যাটসম্যান। শীর্ষে থাকা কেন উইলিয়ামসনের খুব কাছে পৌঁছে গেছেন ইংল্যান্ড অধিনায়ক।
  • দলের বিপদেও স্টোকসকে ফেরার তাড়া দেবে না ইংল্যান্ড
    মাঠের ক্রিকেটে হিমশিম খাচ্ছে ইংল্যান্ড। তবে মাঠের বাইরে থাকা ভরসায় আশ্রয় খুঁজবে না তারা। বেন স্টোকসকে পেলে সমাধান হতে পারে ইংলিশদের অনেক সমস্যার। কিন্তু কোচ ক্রিস সিলভারউড জানালেন, ক্রিকেট থেকে বিরতিতে যাওয়া অলরাউন্ডারকে জরুরি বার্তা পাঠাবে না দল।
  • হেডিংলি টেস্টে অনিশ্চিত উড
    দলের নিয়মিত ক্রিকেটারদের না পাওয়ার তালিকা লম্বা হচ্ছে ইংল্যান্ডের। আগে থেকেই নেই স্টুয়ার্ট ব্রড, জফ্রা আর্চার, ক্রিস ওকস, বেন স্টোকসরা। এবার শঙ্কা জেগেছে মার্ক উডকে নিয়ে। ভারতের বিপক্ষে হেডিংলি টেস্টে অনিশ্চিত এই পেসার।
  • অধিনায়কদের বিশ্বকাপ ভাবনা
    টি-টোয়েন্টি বিশ্বকাপ কড়া নাড়ছে দুয়ারে। গ্রুপিং, সূচি সবই হয়ে গেছে, এখন শুধু মাঠের লড়াইয়ের অপেক্ষা। আগামী ১৭ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে আসর। কোভিড-১৯ মহামারীর কঠিন পরিস্থিতিতে আয়োজিত হলেও প্রতিযোগিতাটিতে অংশ নিতে মুখিয়ে আছে প্রতিটি দল।
  • রোমাঞ্চকর লড়াইয়ে শেষ ঘণ্টায় ভারতের জয়
    চাপে পড়া দলকে অসাধারণ এক জুটিতে পথ দেখালেন মোহাম্মদ শামি ও জাসপ্রিত বুমরাহ। শেষ দিনে দুই সেশনে ইংল্যান্ডকে গুটিয়ে দেওয়ার চ্যালেঞ্জ নিল ভারত। তাদের দারুণ লড়াই ভেস্তে যেতে বসেছিল জস বাটলার ও অলিভার রবিনসনের দৃঢ়তায়। কিন্তু ঠিকই পথ বের করে নিল বোলাররা। ঘুরে দাঁড়ানোর চমৎকার এক গল্প লিখে শেষ ঘণ্টায় লর্ডস টেস্ট জিতে নিল বিরাট কোহলির দল। 
  • আফগানিস্তানে কঠিন অবস্থায় পরিবার, মাঠে দুর্দান্ত রশিদ
    রাজধানীসহ গোটা দেশ নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান। আফগানিস্তান ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ গানি। এই পরিস্থিতিতে দেশ থেকে পরিবারকে বের করে আনতে পারছেন না রশিদ খান। উৎকণ্ঠা নিয়েই খেলছেন ইংল্যান্ডের দা হানড্রেডে। পরিবারকে নিয়ে শঙ্কার পরও এই লেগ স্পিনার যেভাবে নিজেকে মেলে ধরছেন, তা ছুঁয়ে গেছে কেভিন পিটারসেনকে।
  • লর্ডস টেস্টে রোমাঞ্চকর শেষের হাতছানি
    দলের বাজে শুরুর পর প্রতিরোধ গড়লেন চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানে। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় টানলেন দলকে। তাদের দারুণ লড়াইয়ের পরও দ্বিতীয় টেস্টে একটু এগিয়েই ইংল্যান্ড।
  • ‘রুট এখন সত্যিই ফ্যাব ফোরের একজন’
    জো রুটকে নিয়েই ‘ফ্যাবুলাস ফোর।’ সংক্ষেপে বলা হয় ‘ফ্যাব ফোর।’ সময়ের সেরা চার ব্যাটসম্যান। তবে অনেকের চোখে এখানে রুট অনাহূত অতিথি। অনেকেরই প্রশ্ন, “রুট কি এই তালিকায় থাকার যোগ্য?” প্রশ্নটি করতেন সঞ্জয় মাঞ্জরেকারও। তবে এখনকার দুর্দান্ত ফর্মের পর এই ধারাভাষ্যকার ও সাবেক ভারতীয় ব্যাটসম্যানের এখন আর সংশয় নেই রুটকে নিয়ে।