• ফুটবলে আর্জেন্টিনার সোনার স্বপ্ন গ্রুপ পর্বেই শেষ
    টোকিও অলিম্পিকসের ফুটবল ইভেন্টে গ্রুপ পর্বেই থেমে গেল আর্জেন্টিনার যাত্রা। তাদের বিদায় করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে স্পেন।
  • টোকিও অলিম্পিকস: হকি স্টিক দিয়ে মাথায় বাড়ি!
    প্রতিদ্বন্দ্বিতার চেয়ে অংশ নেওয়াই মূল মন্ত্র অলিম্পিকের। এখানে সৌহার্দ্য-সম্প্রীতির সুরই মূখ্য। কিন্তু তারপরও কত অনাকাঙিক্ষত ঘটনারই না সাক্ষী হয়ে যায় ‘দা গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত প্রতিযোগিতাটি। এবার যেমন ম্যাচ শেষে স্পেনের এক খেলোয়াড়ের মাথায় হকি স্টিক দিয়ে বাড়ি মেরে বসলেন আর্জেন্টিনার লুকাস রস্সি!
  • ফ্রান্সকে উড়িয়ে দিল মেক্সিকো
    টোকিও অলিম্পিকে ছেলেদের ফুটবল প্রতিযোগিতার শুরুটা হলো বেশ চমক জাগানিয়া। ফ্রান্সকে গোলবন্যায় ভাসিয়েছে মেক্সিকো।
  • পেদ্রি অলিম্পিক খেলুক, চান না কুমান
    বছর জুড়ে ফুটবলারদের ব্যস্ততার শেষ নেই। ঘরোয়া লিগ, চ্যাম্পিয়ন্স লিগ ছাড়াও আছে অনেক টুর্নামেন্ট। আছে জাতীয় দলের হয়ে খেলা। এবার দরজায় কড়া নাড়ছে টোকিও অলিম্পিক, সব মিলিয়ে ঠাসা সূচিতে খেলোয়াড়দের নাভিশ্বাস উঠে যাওয়ার অভিযোগ করেছেন অনেক কোচই। পেদ্রির স্পেনের হয়ে টোকিওর আসরে খেলার প্রসঙ্গ টেনে বার্সেলোনা কোচ রোনাল্ড কুমানও জানালেন নিজের চাওয়া।
  • বোনুচ্চির কণ্ঠে ‘সবচেয়ে কঠিন পরীক্ষায়’ পাশ করার আনন্দ
    প্রায় দেড় যুগের ক্যারিয়ারে অসংখ্য ম্যাচ খেলেছেন। মুখোমুখি হয়েছেন অনেক শক্তিশালী দলের বিপক্ষে। তবে স্পেনের কঠিন চ্যালেঞ্জ উতরানোর পর লিওনার্দো বোনুচ্চি বললেন, এত কঠিন পরীক্ষায় তিনি পড়েননি আগে। তার ক্যারিয়ারে এটাই ‘কঠিনতম ম্যাচ।’
  • হেরেও গর্বিত স্পেন কোচ
    মাঠজুড়ে আধিপত্য বিস্তার করে গোলের সামনে গিয়ে খেই হারানো, ইতালির বিপক্ষে স্পেনকে এই রূপেই দেখা গেছে বারবার। শেষ পর্যন্ত স্প্যানিশদের সঙ্গী হয়েছে টাইব্রেকারে হার। তবে নিজেদের খেলার ধরনে খুশি লুইস এনরিকে। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে জিততে না পারলেও কষ্ট নেই বলে দাবি স্পেন কোচের, বরং গর্বের অনেক কিছু তিনি দেখছেন।
  • ছবিতে ইউরোর প্রথম সেমি-ফাইনাল
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে দুই পরাশক্তির লড়াইয়ে স্পেনকে বিদায় করে ফাইনালে পৌঁছেছে ইতালি। নির্ধারিত সময়ে ১-১ সমতার পর টাইব্রেকারে ৪-২ গোলে জেতে রবের্তো মানচিনির দল। স্পেনের হয়ে সমতাসূচক গোল করা ফরোয়ার্ড আলভারো মোরাতাই পরে টাইব্রেকারে মিস করে দলকে হতাশায় ডোবান। ছবি: রয়টার্স
  • স্পেনের আশা ভেঙে ফাইনালে ইতালি
    খেলার ধারার বিপরীতে গোল পেয়ে জেগে উঠল ইতালি। ছেদ পড়ল স্প্যানিশ আধিপত্যে। তবে তা কিছুটা সময়ের জন্যই। বদলি নেমে দলকে পথে ফেরালেন আলভারো মোরাতা। অতিরিক্ত সময় পেরিয়ে ম্যাচ গড়ালো টাইব্রেকারে। যেখানে জয়োল্লাসে ফেটে পড়ল ইতালি, ভাসলো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার আনন্দে।
  • ইতালির মতো শক্তিশালী নয় স্পেন: মরিনিয়ো
    ইউরোর মঞ্চে স্পেনের সঙ্গে সবশেষ দেখায় হেসেছিল ইতালি। এবারের আসরে দারুণ ধারাবাহিক তারাই, অনেকের চোখে এখন পর্যন্ত আসরের সেরা দল। জোসে মরিনিয়োও দেখছেন সেভাবেই। স্পেনের বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে রবের্তো মানচিনির দলকেই এগিয়ে রাখছেন পর্তুগিজ এই কোচ।
  • ‘ইতালি দুর্দান্ত, তবে স্পেনও কম নয়’
    প্রথম দুই ম্যাচই ড্র। গোল স্রেফ একটি। দৃষ্টিকটু রকমের ধারহীন ফুটবল। স্পেনকে নিয়ে তখন সমালোচনার শেষ নেই। গ্রুপ পর্ব উতরানোই কঠিন। সেই দলটিই পরের দুই ম্যাচে করল পাঁচটি করে গোল। এরপর সুইজারল্যান্ডের বাধা পেরিয়ে এখন তারা সেমি-ফাইনালের মঞ্চে। প্রতিপক্ষ এখানে ইতালি, ধারাবাহিকতায় যারা দুর্দান্ত। তবে প্রতিপক্ষকে সমীহ করেই স্পেনের মিকেল ওইয়ারসাবাল বলছেন, তারাও পিছিয়ে নেই।
  • যেভাবে ইউরোর শেষ চারে তারা
    আরও এক ধাপ পেরিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এখন সেমি-ফাইনালের মঞ্চে। শেষ চারে জায়গা করে নিয়েছে স্পেন, ইতালি, ডেনমার্ক ও ইংল্যান্ড।
  • টাইব্রেকার জিতবে স্পেন, নিশ্চিত ছিলেন এনরিকে
    টাইব্রেকার মানেই লটারি। প্রচলিত ধারণা এরকম হলেও তা বিশ্বাস করেন না লুইস এনরিকে। এখানেও তিনি দেখেন স্কিল, মানসিকতা এবং ফুটবলীয় কৌশলের সবকিছুই। সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে দলকে সেভাবেই প্রস্তুত করেছিলেন স্পেন কোচ। তাই ম্যাচ যখন গড়াল টাইব্রেকারে, নিজেদের জয় নিয়ে একটুও সংশয় ছিল না তার।
  • ছবিতে সুইসদের হারিয়ে স্পেনের উৎসব
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে সুইজারল্যান্ডের স্বপ্নযাত্রা থামিয়ে সেমি-ফাইনালে উঠেছে স্পেন। রাশিয়ার সেন্ত পিতার্সবুর্গে শুক্রবার কোয়ার্টার-ফাইনালে টাইব্রেকারে ৩-১ গোলে জেতে প্রতিযোগিতাটির তিনবারের চ্যাম্পিয়নরা। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ে স্কোরলাইন ছিল ১-১। ম্যাচের অনেকটা সময় একজন কম নিয়ে খেলে সুইসরা। পেনাল্টি শুট আউটে দুটি শট ঠেকান স্প্যানিশ গোলরক্ষক উনাই সিমোন। ছবি: রয়টার্স
  • সুইসদের স্বপ্নযাত্রা থামিয়ে সেমিতে স্পেন
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে থেমে গেল সুইজারল্যান্ডের স্বপ্নময় পথচলা। বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর অসাধারণ গল্প লেখা দলটি স্পেনের সামনেও লড়াই করল দুর্দান্ত। শুরুতে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ফেরাল সমতা। অনেকটা সময় একজন কম নিয়েও রুখে দিল প্রতিপক্ষের একের পর এক আক্রমণ। তবে টাইব্রেকারে এবার আর পেরে উঠল না তারা। সেমি-ফাইনাল উঠল লুইস এনরিকের দল।
  • স্পেন কোচের চোখে সুইজারল্যান্ডও শিরোপার দাবিদার
    নামের ভারে দুই দলের পার্থক্য অনেক। তবে মাঠের ফুটবলে ব্যবধান খুব একটা দেখেন না লুইস এনরিকে। সুইজারল্যান্ডকে নিজেদের পর্যায়ের দল বলেই মনে করেন স্পেন কোচ। দারুণ পরিশ্রমী ও আঁটসাঁট সুইসদের এমনকি শিরোপা জয়ের সামর্থ্যও আছে বলে মনে করেন এনরিকে।
  • জানি, কেন আমাকে দুয়ো দেওয়া হচ্ছে: মোরাতা
    পারফরম্যান্স আশানুরূপ না হওয়ায় কোথাও শান্তি পাচ্ছেন না আলভারো মোরাতা। দেশে কিংবা দেশের বাইরে, মাঠে নামলেই শুনতে হচ্ছে দুয়ো। এমনকি তার পরিবারকেও পড়তে হচ্ছে রোষানলে। তার প্রতি নিজের দেশের দর্শকদেরও ক্ষোভ কেন এত বেশি, তা নাকি জানেন তিনি। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শেষে কারণটা খোলাসা করবেন বলে জানিয়েছেন স্পেনের এই ফরোয়ার্ড।
  • রেকর্ড গড়েই চলেছেন পেদ্রি
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দারুণ সব কীর্তি গড়েই চলেছেন স্পেনের নতুন সেনসেশন পেদ্রি। সুইডেনের বিপক্ষে মাঠে নেমে গড়েছিলেন সবচেয়ে কম বয়সী স্প্যানিশ খেলোয়াড় হিসেবে মহাদেশীয় প্রতিযোগিতাটিতে খেলার রেকর্ড। এবার তিনি হয়ে গেলেন প্রতিযোগিতাটির নকআউট পর্বে খেলা সর্বকনিষ্ঠ ফুটবলার।     
  • স্পেন কোচের কণ্ঠে ‘টিম স্পিরিটের’ জয়গান
    ফুটবল কখনও কখনও হয়ে ওঠে জীবনের প্রতিচ্ছবি। এই স্পেন-ক্রোয়েশিয়ার লড়াই যেমন। অভাবনীয় ভুল, ঘুরে দাঁড়ানো, উত্থান-পতন, হাল না ছাড়া, নাটকীয়তা…কী ছিল না এই ম্যাচে! রোমাঞ্চকর ম্যাচের পর স্পেন কোচ লুইস এনরিকে বলছেন, টিম স্পিরিটের ভেলায় চেপে উত্তাল এই বৈতরণী পার হয়েছে তার দল।
  • ছবিতে স্পেনের রোমাঞ্চকর জয়
    আট গোলের জমজমাট ম্যাচে ক্রোয়েশিয়াকে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ আটে উঠেছে স্পেন। কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে সোমবার অতিরিক্ত সময়ে গড়ানো শেষ ষোলোর ম্যাচে ৫-৩ গোলে জেতে স্প্যানিশরা। তাদের হয়ে একটি করে গোল করেন পাবলো সারাবিয়া, সেসার আসপিলিকুয়েতা, ফেররান তরেস, আলভারো মোরাতা ও মিকেল ওইয়ারসাবাল। ক্রোয়াটদের দুই গোলদাতা মিসলাভ ওরসিচ ও মারিও পাসালিচ, অন্যটি আত্মঘাতী। ইউরোর ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ (৮) গোলের ম্যাচ এটি। ছবি: র‍য়টার্স
  • ৮ গোলের রোমাঞ্চে ক্রোয়েশিয়াকে হারিয়ে শেষ আটে স্পেন
    গোলরক্ষক উনাই সিমোনের হাস্যকর ভুলে পিছিয়ে পড়ার পর তিন গোল করে সহজ জয়ের স্বপ্ন দেখছিল স্পেন। শেষ দিকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ অতিরিক্ত সময়ে নিল ক্রোয়েশিয়া, কিন্তু শেষ রক্ষা হলো না তাদের। রোমাঞ্চকর লড়াইয়ে জিতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার-ফাইনালে উঠল লুইস এনরিকের দল।
  • মোরাতার পরিবারকে হুমকি
    মাঠে সময় ভালো কাটছে না আলভারো মোরাতার। সহজ সুযোগ নষ্ট করছেন, ব্যর্থ হয়েছেন পেনাল্টি থেকেও গোল করতে। বাইরে তার পরিবারের কাটছে আরও দুঃসহ সময়। সেভিয়ার রাস্তায় তার স্ত্রী ও সন্তান পড়েছিলেন রোষের মুখে।
  • ছবিতে স্পেনের বিশাল জয়
    স্লোভাকিয়াকে উড়িয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে তিনবারের চ্যাম্পিয়ন স্পেন। সেভিয়ার লা কার্তুহায় বুধবার রাতে ‘ই’ গ্রুপের শেষ রাউন্ডে ৫-০ গোলে জেতে লুইস এনরিকের দল। ছবি: রয়টার্স
  • স্লোভাকিয়াকে কাঁদিয়ে নকআউট পর্বে স্পেন
    তৃতীয় ম্যাচে এসে যেন হারানো ছন্দ ফিরে পেল স্পেন। কয়েকটি সহজ সুযোগ নষ্টের পর প্রতিপক্ষের ভুলে মিলল পথ। স্লোভাকিয়ার জালে গোল উৎসব করে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে উঠল লুইস এনরিকের দল।
  • স্লোভাকিয়ার বিপক্ষে দ্রুত গোল চান এনরিকে
    প্রতিপক্ষের জন্য সমীকরণ সহজ-ড্র করলেই মিলবে পরের রাউন্ডের টিকেট। ফলে আসছে ম্যাচে স্লোভাকিয়া রক্ষণাত্মক খেলবে বলে মনে করছেন স্পেন কোচ লুইস এনরিকে। শিষ্যদের তাই ম্যাচে যত দ্রুত সম্ভব গোল আদায় করে নেওয়ার তাগিদ দিলেন তিনি।
  • ছবিতে স্পেন-পোল্যান্ড লড়াই
    এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় ম্যাচেও জয়ের দেখা পেল না স্পেন। প্রথমার্ধে পিছিয়ে পড়ার পর রবের্ত লেভানদোভস্কির গোলে মূল্যবান ১ পয়েন্ট নিয়ে ফিরেছে পোল্যান্ড। ছবি: রয়টার্স
  • স্পেনকে রুখে দিলেন লেভানদোভস্কি
    অনেকটা সময় এগিয়ে থেকে দিক হারাল স্পেন। বিরতির পর দারুণভাবে ঘুরে দাঁড়াল পোল্যান্ড। সহজ সুযোগ নষ্টের পর চমৎকার গোল করলেন রবের্ত লেভানদোভস্কি। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিয়ে মূল্যবান একটি পয়েন্ট তুলে নিল সফরকারীরা।
  • ইউরোয় ফিরলেন স্পেন অধিনায়ক বুসকেতস
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ফের মাঠে নামার আগের দিন দারুণ এক সুখবর পেল স্পেন। কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন তাদের অধিনায়ক সের্হিও বুসকেতস।
  • পরিকল্পনায় বদল আনবেন না এনরিকে
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শুরুতেই হোঁচট খেয়েছে দল। সুইডেনের বিপক্ষে পুরোটা সময় ছড়ি ঘুরিয়েও জালের দেখা পায়নি স্পেন। অনেক নিশ্চিত সুযোগ হাতছাড়া করেছে তারা। এজন্য হতাশা আছে ঠিকই, তবে পরিকল্পনায় বদল আনার কোনো ভাবনা নেই বলে জানালেন দলটির কোচ লুইস এনরিকে।
  • ছবিতে স্পেন-সুইডেন লড়াই
    সুইডেনের বিপক্ষে পয়েন্ট হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে পথচলা শুরু করেছে স্পেন। সেভিয়ার লা কার্তুহায় সোমবার রাতে ‘ই’ গ্রুপের ম্যাচটি গোলশূন্য ড্র হয়। অসংখ্য সুযোগ পেলেও প্রতিপক্ষ গোলরক্ষকের দৃঢ়তা আর নিজেদের ফরোয়ার্ডদের ব্যর্থতায় তা কাজে লাগাতে পারেনি স্পেন। সুযোগ নষ্ট করে সুইডেনও। ছবি: রয়টার্স
  • স্পেনকে রুখে দিল সুইডেন
    শুরু থেকে আক্রমণের পসরা মেলল স্পেন। কিন্তু প্রতিপক্ষ গোলরক্ষকের দৃঢ়তা আর নিজেদের ফরোয়ার্ডদের ব্যর্থতায় কাজে লাগাতে পারল না একটা সুযোগও। সুইডেনের বিপক্ষে পয়েন্ট হারানোর হতাশায় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু হলো তিনবারের চ্যাম্পিয়নদের।
  • ইউরোয় ভালো শুরুর অপেক্ষায় করোনাভাইরাসে কাবু স্পেন
    ইউরো শুরুর আগে ভুল-ভ্রান্তিগুলো চিহ্নিত করে নিজেদের ঝালিয়ে নিবে কী, উল্টো করোনাভাইরাসের হানায় পুরো স্পেন দলকে যেতে হয়েছে আইসোলেশনে। সের্হিও বুসকেতস ও দিয়েগো ইয়োরেন্তে আক্রান্ত হয়ে বাদ পড়েছেন দল থেকে। তবে সব সমস্যা দূরে ঠেলে প্রতিযোগিতাটি ভালোভাবে শুরু করতে আশাবাদী দলটির মিডফিল্ডার থিয়াগো আলকান্তারা।
  • স্পেন দলে আরও ১১ জন
    করোনাভাইরাসে জেরবার দল। এরই মধ্যে আক্রান্ত হয়েছেন মূল দলের দুই জন খেলোয়াড়। সামনে আরও খেলোয়াড়ের পজিটিভ হওয়ার আশঙ্কা জেগেছে। সেই ভাবনা থেকে অপেক্ষমান হিসেবে আরও ১১ জন খেলোয়াড়কে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দলে ডেকেছে স্পেন। এতে সব মিলিয়ে অপেক্ষমান খেলোয়াড়ের সংখ্যা হলো ১৭।
  • ইউরোর আগে স্পেন শিবিরে আরেক ধাক্কা
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরুর আগে আরেকটি ধাক্কা খেল স্পেন। অধিনায়ক সের্হিও বুসকেতসের পর কোভিড-১৯ পজিটিভ হয়েছেন ডিফেন্ডার দিয়েগো ইয়োরেন্তে।
  • করোনাভাইরাসের আঘাতে স্পেন দলের আকার বাড়ল
    অধিনায়ক সের্হিও বুসকেতস করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় দলের আরও খেলোয়াড়ের পজিটিভ হওয়ার আশঙ্কা জেগেছে। মূলত সেই ভাবনা থেকেই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দলে নতুন পাঁচ জন খেলোয়াড় যোগ করেছে স্পেন।
  • ইউরোর আগে করোনাভাইরাস আক্রান্ত বুসকেতস
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরুর আগে বড় একটা ধাক্কা খেয়েছে স্পেন। অধিনায়ক ও অভিজ্ঞ মিডফিল্ডার সের্হিও বুসকেতসের শরীরে শনাক্ত হয়েছে করোনাভাইরাসের উপস্থিতি। কোভিড-১৯ পরীক্ষায় বাকিদের নেগেটিভ ফল এসেছে।
  • সমতায় শেষ স্পেন, পর্তুগালের লড়াই
    একচেটিয়া বলের দখল রেখে আক্রমণ করে গেছে স্পেন। পাল্টা আক্রমণ নির্ভর ফুটবল খেলেছে পর্তুগাল। ম্যাচে ছড়িয়েছে রোমাঞ্চ। কিন্তু ব্যবধান গড়ে দিতে পারেননি কেউ। তাই সমতায় শেষ হয়েছে ইউরোর বর্তমান ও সাবেক চ্যাম্পিয়নদের লড়াই।
  • স্পেন-পর্তুগাল ম্যাচ দিয়ে ফিরছে দর্শক
    করোনাভাইরাসের কঠিন এই সময়ে কিছু দেশ মাঠে দর্শক ফেরালেও স্পেন সে সাহস এখনও দেখায়নি। তবে দর্শকদের অপেক্ষার অবসান হতে যাচ্ছে। পর্তুগালের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে দীর্ঘ এক বছরেরও বেশি সময় পর দর্শক মাঠে ফেরাচ্ছে স্পেন।
  • ইউরোর স্পেন দলে রিয়ালের কেউ নেই
    আসন্ন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দল ঘোষণায় বড় চমক দিলেন স্পেনের কোচ লুইস এনরিকে। লা লিগার শেষ রাউন্ড পর্যন্ত শিরোপার জন্য লড়াই করা রিয়াল মাদ্রিদ থেকে কাউকেই দলে রাখেননি তিনি।
  • লিফটে আটকে মাঠে আসতে দেরি স্পেন কোচের
    বিশ্বকাপ বাছাইয়ে প্রথম দুই রাউন্ডে দলের হতাশাজনক পারফরম্যান্সে চিন্তিত ছিলেন স্পেন কোচ লুইস এনরিকে। তৃতীয় ম্যাচের আগে নিজেকে নিয়েও ছিলেন দুর্ভাবনায়। কসোভোর বিপক্ষে লড়াই শুরুর আগে যে আটকা পড়েছিলেন লিফটে!
  • কসোভোকে হারিয়ে গ্রুপের শীর্ষে স্পেন
    প্রথম দুই রাউন্ডে সাদামাটা পারফরম্যান্সের হতাশা পেছনে ফেলল স্পেন। শক্তির বিচারে অনেক পিছিয়ে থাকা কসোভোর বিপক্ষে পুরোটা সময় আধিপত্য ধরে রেখে তুলে নিল প্রত্যাশিত জয়।
  • শেষ দিকের গোলে স্পেনের নাটকীয় জয়  
    প্রথমার্ধে বিবর্ণ স্পেন ঘুরে দাঁড়াল বিরতির পর। পয়েন্ট হারাতে বসেছিল তারপরও। তবে শেষ দিকের গোলে জর্জিয়াকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ে প্রথম জয়ের স্বাদ পেয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • রামোস ঠিক আছে: এনরিকে
    গ্রিসের বিপক্ষে ম্যাচে বিরতির পর সের্হিও রামোস আর মাঠে না নামায় তাকে ঘিরে জাগে চোট শঙ্কা। তবে এই ডিফেন্ডার পুরোপুরি সুস্থ আছে বলে জানিয়েছেন স্পেন কোচ লুইস এনরিকে।
  • ক্ষণিকের ভুলে জয় হাতছাড়া স্পেনের
    কাতার বিশ্বকাপে ওঠার অভিযানে স্পেনের শুরুটা হলো ভীষণ হতাশাজনক। গ্রিসের বিপক্ষে পুরোটা সময় আক্রমণাত্মক ফুটবল খেলেও ক্ষণিকের ভুলে মূল্যবান দুটি পয়েন্ট হারিয়েছে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • জাতীয় দলে ডাক পেলেন বার্সার পেদ্রি
    মৌসুম জুড়ে মাঠে আলো ছড়ানোর পুরস্কার পেলেন পেদ্রি। প্রথমবারের মতো স্পেন দলে ডাক পেয়েছেন বার্সেলোনার তরুণ এই মিডফিল্ডার।
  • এমন হারের ব্যাখ্যা পাচ্ছেন না জার্মান কোচ
    প্রতিযোগিতামূলক ফুটবলে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে হার। উয়েফা নেশন্স লিগে স্পেনের বিপক্ষে এভাবে উড়ে যাওয়ার ব্যাখ্যা খুঁজে পাচ্ছেন না জার্মান কোচ ইওয়াখিম লুভ। দল প্রত্যাশিত উন্নতি করতে পারছে না বলেও মনে করেন তিনি।
  • জার্মানির জালে স্পেনের ৬
    ইউক্রেনের মাঠে হার, সুইজারল্যান্ডের মাঠে ড্র; দুই অ্যাওয়ে ম্যাচে হোঁচটের পর জয়ের বিকল্প ছিল না স্পেনের। খাদের কিনারায় দাঁড়িয়ে যেন স্বমহিমায় জ্বলে উঠল দলের সবাই; খেলল পরিকল্পিত আক্রমণাত্মক ফুটবল। তরুণ ফেররান তরেসের দারুণ হ্যাটট্রিকে জার্মানিকে গোলবন্যায় ভাসিয়ে নেশন্স লিগের শিরোপা লড়াইয়ে পা রাখলো লুইস এনরিকের দল।
  • চোট পেয়ে মাঠের বাইরে বুসকেতস
    হাঁটুর চোটে মাঠের বাইরে ছিটকে গেছেন স্পেনের মিডফিল্ডার সের্হিও বুসকেতস। জাতীয় দলের পরের ম্যাচে খেলতে পারবেন না তিনি।
  • রামোসেই আস্থা এনরিকের
    রেকর্ড গড়ার ম্যাচটি অম্লমধুর কেটেছে সের্হিও রামোসের। গোললাইন থেকে বল ফিরিয়ে আরও পিছিয়ে পড়ার হাত থেকে বাঁচিয়েছেন স্পেনকে। সেই তিনিই দেশের প্রথম খেলোয়াড় হিসেবে এক ম্যাচে মিস করেছেন দুটি পেনাল্টি। তাতে দলের জয় হাতছাড়া হলেও পেনাল্টি নেওয়ার প্রশ্নে তার ওপর আস্থা হারাচ্ছেন না দলটির কোচ লুইস এনরিকে।
  • শেষ সময়ের গোলে স্পেনের ড্র
    অসংখ্য সুযোগ নষ্ট করে টানা দ্বিতীয় হারের তেতো স্বাদ পেতে বসেছিল স্পেন। শেষ সময়ে চিত্রটা পাল্টে দিলেন জেরার্দ মোরেনো। তার ৮৯তম মিনিটের গোলে সুইজারল্যান্ডের বিপক্ষে ড্র করেছে লুইস এনরিকের দল। 
  • নেদারল্যান্ডসের মাঠে স্পেনের ড্র
    ম্যাচের শুরুর দিকে পিছিয়ে পড়া নেদারল্যান্ডস ঘুরে দাঁড়াল দ্বিতীয়ার্ধে। সমতা টানার পর দারুণ কয়েকটি সুযোগও পেয়েছিল তারা। কিন্তু পার্থক্য গড়ে দিতে পারেনি ফ্রাঙ্ক ডি বোরের কোচিংয়ে প্রথম জয়ের লক্ষ্যে থাকা ডাচরা।
  • বার্সার ফাতির জায়গায় রিয়ালের আসেনসিও     
    হাঁটুর চোটে মাঠের বাইরে ছিটকে যাওয়া ফরোয়ার্ড আনসু ফাতির জায়গায় স্পেন দলে ডাক পেয়েছেন রিয়াল মাদ্রিদের মার্কো আসেনসিও।
  • স্পেন দলে ফিরলেন মোরাতা, কোকে
    লম্বা সময় পর স্পেন জাতীয় দলে ফিরেছেন ফরোয়ার্ড আলভারো মোরাতা ও মিডফিল্ডার কোকে। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন আতলেতিকো মাদ্রিদ মিডফিল্ডার মার্কোস ইয়োরেন্তে।
  • স্পেনকে হারিয়ে দিল ইউক্রেন
    প্রতিপক্ষের ওপর চাপ ধরে রেখে ভালো কিছু সুযোগ তৈরি করলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পেল না স্পেন। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হতবাক করে পার্থক্য গড়ে দিলেন ভিক্তর তিশানকভ। অসাধারণ এক জয়ের আনন্দে মাঠ ছাড়ল আন্দ্রে শেভচেঙ্কোর দল।
  • স্পেন কোচকে আসেনসিওর জবাব
    আসেনসিও বাসায় সোফায় বসে নেটফ্লিক্সে কোনো সিরিজ দেখছে-তার জাতীয় দলে না থাকা নিয়ে স্পেন কোচ লুইস এনরিকের এমন মন্তব্যের জবাব দিয়েছেন মার্কো আসেনসিও। রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড জানালেন, এই মুহূর্তে তিনি অসুস্থ।
  • সুইসদের হারিয়ে শীর্ষেই স্পেন
    প্রথম ১৫ মিনিটে দুই দলই পেল দারুণ দুটি সুযোগ। আশা জাগাল জমজমাট লড়াইয়ের। কিন্তু শুরুর সেই রোমাঞ্চ বেশিক্ষণ থাকেনি। দর্শকশূন্য মাঠে ম্যাড়মেড়ে ম্যাচে সৌভাগ্যের এক গোলে সুইজারল্যান্ডকে হারিয়েছে স্পেন। 
  • এমন ম্যাচ গোলশূন্য ড্র অনুচিত: এনরিকে
    আক্রমণ-পাল্টা আক্রমণে স্পেন-পর্তুগাল লড়াইটা বেশ ভালো জমেছিল, সুযোগ পেয়েছিল দু’দলই; তারপরও ম্যাচের ফল গোলশূন্য ড্র ঠিক মেনে নিতে পারছেন না স্পেন কোচ লুইস এনরিকে। দুই দলেরই গোল প্রাপ্য ছিল বলে মনে করছেন তিনি।
  • ২০৩০ বিশ্বকাপ: যৌথ আয়োজক হতে চায় স্পেন-পর্তুগাল
    ২০৩০ ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করতে চাওয়ার ঘোষণা দিয়েছে স্পেন ও পর্তুগাল।
  • অসংখ্য সুযোগ নষ্ট করে স্পেন-পর্তুগালের ড্র
    আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে দারুণ খেলল স্পেন। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় কাজে লাগাতে পারল না একটা সুযোগও। খেলার ধারার বিপরীতে দারুণ কিছু সুযোগ এসেছিল পর্তুগালের সামনেও। কিন্তু জালের দেখা পায়নি তারাও।
  • রিয়ালের কারভাহালের জায়গায় বার্সার রবের্তো
    হাঁটুর চোটে প্রায় দুই মাসের জন্য মাঠের বাইরে ছিটকে যাওয়া ডিফেন্ডার দানি কারভাহালের জায়গায় স্পেন দলে ডাক পেয়েছেন বার্সেলোনার সের্হি রবের্তো।
  • রামোসের গোলের রেকর্ড
    ডিফেন্ডার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন স্পেনের সের্হিও রামোস। ছাড়িয়ে গেছেন আর্জেন্টিনার সাবেক ডিফেন্ডার দানিয়েল পাসারেইলাকে।
  • ৯৫ বছরের রেকর্ড ভাঙলেন ফাতি
    ছোট্ট ক্যারিয়ারের স্বপ্নময় পথচলায় আরও এক বড় কীর্তি গড়লেন আনসু ফাতি। স্পেনের হয়ে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ড গড়েছেন বার্সেলোনার এই ফরোয়ার্ড।
  • স্পেনের বিপক্ষে শেষ মুহূর্তে জয় হাতছাড়া জার্মানির
    উয়েফা নেশন্স লিগের প্রথম আসরে নিজেদের মেলে ধরতে চরমভাবে ব্যর্থ হওয়া জার্মানি এবারে জয়ে শুরুর সম্ভাবনা জাগিয়েছিল। কিন্তু একেবারে শেষ মুহূর্তে পাল্টে গেল ম্যাচের দৃশ্যপট। ডিফেন্ডার হোসে লুইস গায়ার গোলে মূল্যবান ১ পয়েন্ট নিয়ে ফিরল স্পেন।
  • স্পেন দলে করোনাভাইরাসের ছোবল, ওইয়ারসাবালের জায়গায় মরেনো
    কোভিড-১৯ পরীক্ষায় পজিটিভ হওয়ায় স্পেন জাতীয় ফুটবল দল থেকে ছিটকে গেলেন রিয়াল সোসিয়েদাদের ফরোয়ার্ড মিকেল ওইয়ারসাবাল। উয়েফা নেশন্স লিগে জার্মানি ও ইউক্রেনের বিপক্ষে ম্যাচের দলে তার জায়গায় ডাক পেয়েছেন ভিয়ারিয়াল ফরোয়ার্ড জেরার্দ মরেনো।
  • তারুণ্যনির্ভর স্পেন দলে নতুনের ছড়াছড়ি
    স্পেন জাতীয় দলে ডাক পেয়েছেন বার্সেলোনার টিনএজ ফরোয়ার্ড আনসু ফাতি। ম্যানচেস্টার সিটিতে নাম লেখানো ফেররান তরেসসহ লুইস এনরিকের দলে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা ছয় ফুটবলার।
  • ইনিয়েস্তার আদর্শ ‘লাউড্রপ ও গুয়ার্দিওলা’
    বার্সেলোনার হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগসহ ভুরিভুরি শিরোপা জেতা আন্দ্রেস ইনিয়েস্তা জানালেন তার আদর্শ খেলোয়াড় দুজন। যাদের দেখে বেড়ে উঠেছেন। হয়েছেন মিডফিল্ডের একজন আদর্শ খেলোয়াড়ও।
  • অবসরে স্পেনের সবচেয়ে বেশি বয়সী গোলদাতা
    পেশাদার ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন আথলেতিক বিলবাওয়ের স্প্যানিশ স্ট্রাইকার আরিৎস আদুরিস।
  • স্পেনের দায়িত্বে ফিরলেন এনরিকে
    ক্যান্সারে মেয়েকে হারানোর পর আবারও স্পেন জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে দায়িত্ব নিলেন লুইস এনরিকে। স্প্যানিশ ফুটবল ফেডারেশন বিষয়টি নিশ্চিত করেছে।
  • বিধ্বংসী ইতালি, অদম্য স্পেন
    গ্রুপ সেরা হয়ে ইউরোর মূল পর্বের টিকেট দুই দলেরই নিশ্চিত হয়েছে আগেই। ঘরের মাঠে আর্মেনিয়াকে উড়িয়ে দিয়ে শতভাগ জয় দিয়ে বাছাইপর্ব শেষ করেছে ইতালি। শেষ ম্যাচে রোমানিয়ার বিপক্ষে বড় জয়ে অপরাজিত যাত্রা অব্যহত রেখেছে স্পেনও।
  • মাল্টার জালে স্পেনের ৭ গোল
    ইউরোর মূল পর্বের টিকেট নিশ্চিত হয়েছিল আগেই। এবার মাল্টাকে উড়িয়ে গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করল স্পেন।
  • বার্সেলোনায় খেলার এটা সঠিক সময় নয়: রামোস
    কাতালুনিয়ার রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে বার্সেলোনায় এখন স্পেন জাতীয় দলের কোনো ম্যাচ আয়োজন করাটা ঠিক হবে না বলে মনে করেন সের্হিও রামোস।
  • শেষ মুহূর্তের গোলে ইউরোর মূল পর্বে স্পেন
    টানা ছয় জয়ের পর হঠাৎ-ই ছন্দপতন। নরওয়ের মাঠে হোঁচট খাওয়ার পর সুইডেনের বিপক্ষে হারের শঙ্কায় পড়ে গিয়েছিল স্পেন। তবে যোগ করা সময়ের গোলে হার এড়ানোর পাশাপাশি ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্বের টিকেট নিশ্চিত করেছে সাবেক ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • রামোসের রেকর্ড গড়া ম্যাচে স্পেনকে রুখে দিল নরওয়ে
    সের্হিও রামোসের রেকর্ড গড়া ম্যাচে জিতলেই ইউরো ২০২০ এর মূল পর্ব নিশ্চিত হয়ে যেত স্পেনের। ৯০ মিনিট পর্যন্ত এগিয়েই ছিল রবের্ত মোরেনোর শিষ্যরা। তবে যোগ করা সময়ে সফল স্পট কিকে অতিথিদের রুখে দিয়েছে নরওয়ে। 
  • ইউরো ২০২০ স্পেন দলে ফাতির সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না কোচ
    ইউরো ২০২০-এর স্পেন দলে বার্সেলোনার হয়ে ক্যারিয়ারের শুরুতেই সাড়া জাগানো আনসু ফাতির সুযোগ পাওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না কোচ রবের্ত মরেনো। তরুণ ফরোয়ার্ডকে নিয়ে সতর্কভাবে এগোতে চান তিনি।
  • স্পেন অনূর্ধ্ব-২১ দলে বার্সার বিস্ময় ফাতি
    স্পেন অনূর্ধ্ব-২১ দলে ডাক পেয়েছেন বার্সেলোনার হয়ে ক্যারিয়ারের শুরুতেই সাড়া জাগানো আনসু ফাতি। চোটে পড়া ক্লাব সতীর্থ কার্লেস পেরেসের বিকল্প হিসেবে দলে ঢুকেছেন এই ফরোয়ার্ড।
  • স্পেন দলে ৩ নতুন মুখ
    প্রথমবারের মতো স্পেন দলে ডাক পেয়েছেন সের্হিও রেগিলন, পাউ তরেস ও জেরার্দ মরেনো।
  • স্পেনের হয়ে খেলতে বাধা রইলো না বার্সা বিস্ময় ফাতির
    বার্সেলোনার হয়ে ক্যারিয়ারের শুরুতেই সাড়া জাগানো আনসু ফাতিকে স্পেন দলে টানতে বেশ কিছুদিন ধরে চেষ্টা করে যাচ্ছে দেশটির ফুটবল ফেডারেশন। সে লক্ষ্যে বড় একটা ধাপ পেরিয়েছে তারা। স্প্যানিশ নাগরিকত্ব পেয়ে যাওয়ায় আন্তর্জাতিক ফুটবলে তরুণ এই ফরোয়ার্ডের খেলতে আর কোনো বাধা রইলো না।
  • স্পেনের দাপুটে জয়
    ইউরো বাছাইপর্বে দারুণ ছন্দে এগিয়ে চলা স্পেন টানা ষষ্ঠ জয় তুলে নিয়েছে। ফিফা র‌্যাঙ্কিংয়ের অনেক নিচের দিকের দল ফারো আইল্যান্ডসকে উড়িয়ে দিয়েছে সাবেক ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • রামোসের সামনে রেকর্ড ছোঁয়ার হাতছানি
    স্পেনের হয়ে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড গড়েছেন আগেই। এবার জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করার হাতছানি সের্হিও রামোসের সামনে।
  • জিতেই চলেছে স্পেন
    ইউরো বাছাইপর্বে জয়ের ধারা ধরে রেখেছে স্পেন। সের্হিও রামোস ও পাকো আলকাসেরের গোলে রোমানিয়াকে হারিয়েছে সাবেক ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • স্পেনকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের শেষ আটে যুক্তরাষ্ট্র
    পেনাল্টি থেকে পাওয়া দুই গোলে স্পেনকে হারিয়ে মেয়েদের ফুটবল বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে প্রতিযোগিতাটির বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র।
  • স্পেনের কোচের দায়িত্ব ছাড়লেন এনরিকে
    স্পেন জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার ১১ মাস পর ব্যক্তিগত কারণে সরে দাঁড়ালেন লুইস এনরিকে। তার জায়গায় দায়িত্ব পেয়েছেন সহকারী কোচ রবের্ত মরেনো।
  • স্পেনের জয়রথ চলছেই
    ইউরো বাছাইয়ে জিতেই চলেছে স্পেন। সুইডেনকে হারিয়ে টানা চতুর্থ জয় তুলে নিয়েছে প্রতিযোগিতাটির সাবেক চ্যাম্পিয়নরা।
  • কাসিয়াসকে ছাড়িয়ে জয়ের রেকর্ড রামোসের
    সাত বছর আগে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি জয়ের কীর্তি গড়েছিলেন ইকের কাসিয়াস। সাবেক সতীর্থকে ছাড়িয়ে এবার রেকর্ডটা নিজের করে নিলেন সের্হিও রামোস।
  • ইউরো বাছাইয়ে জয়ের ধারায় স্পেন 
    ইউরো বাছাইপর্বে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে স্পেন। শক্তিতে অনেক পিছিয়ে থাকা ফারো আইল্যান্ডসকে উড়িয়ে দিয়েছে তিনবারের ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • ৩ বছরেরও বেশি সময় পর স্পেন দলে কাসোরলা
    ২০১৫ সালের পর প্রথমবারের মতো স্পেন দলে জায়গা পেয়েছেন ভিয়ারিয়ালের মিডফিল্ডার সান্তি কাসোরলা। আগামী মাসে হতে যাওয়া ইউরো ২০২০ বাছাইপর্বের দুটি ম্যাচের জন্য শুক্রবার দল ঘোষণা করেছে দেশটি।
  • মোরাতার জোড়া গোলে জয়রথে স্পেন
    প্রথমার্ধে দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করলেন আলভারো মোরাতা। ২৬ বছর বয়সী এই ফরোয়ার্ডের নৈপুণ্যে মাল্টাকে হারিয়ে ইউরোর বাছাইপর্বে টানা দ্বিতীয় জয় পেয়েছে প্রতিযোগিতাটির তিনবারের চ্যাম্পিয়ন স্পেন।
  • রদ্রিগো-রামোসের গোলে স্পেনের দাপুটে জয়
    ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত একের পর এক আক্রমণে প্রতিপক্ষের উপর চাপ ধরে রাখলো স্পেন। সুযোগ নষ্টের ভিড়ে হতাশও হতে হলো অনেকবার। তবে রদ্রিগো ও সের্হিও রামোসের গোলে নরওয়েকে হারিয়ে ইউরো-২০২০ বাছাইপর্ব শুরু করল দুবারের ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • জয়ের পথে ফিরল স্পেন
    টানা দুই হারের পর জয়ের পথে ফিরেছে স্পেন। ঘরের মাঠে বসনিয়া-হার্জেগোভিনাকে হারিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • স্পেনের বিপক্ষে ক্রোয়েশিয়ার শ্বাসরুদ্ধকর জয়
    দ্বিতীয়ার্ধে বারবার রং পাল্টানো লড়াইয়ে দুবার পিছিয়ে পড়েও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছিল স্পেন। তবে শেষ রক্ষা হয়নি সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের। শেষ মুহূর্তের গোলে অসাধারণ এক জয় তুলে নিয়েছে ক্রোয়েশিয়া।
  • স্পেনকে হারিয়ে মধুর প্রতিশোধ ইংল্যান্ডের
    স্পেনের কাছে গত মাসে ঘরের মাঠে হারতে হয়েছিল ইংল্যান্ডকে। ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের এবার তাদেরই মাঠে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছে গ্যারেথ সাউথগেটের দল।
  • ওয়েলসের জালে স্পেনের ৪ গোল
    রাশিয়া বিশ্বকাপে কাটানো খারাপ সময় পেছনে ফেলে যেন দুর্বার হয়ে উঠেছে স্পেন। ওয়েলসকে তাদেরই মাঠে উড়িয়ে দিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • স্পেন দলে ফিরলেন কোকে, নেই কস্তা
    ওয়েলস ও ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের জন্য স্পেন দলে ডাক পেয়েছেন আতলেতিকো মাদ্রিদের মিডফিন্ডার কোকে। জায়গা হয়নি তার ক্লাব সতীর্থ দিয়েগো কস্তার।
  • ক্রোয়েশিয়াকে উড়িয়ে দিল স্পেন
    ইভান রাকিতিচের শততম ম্যাচ যত দ্রুত সম্ভব ভুলে যেতে চাইবে ক্রোয়েশিয়া। তারকা মিডফিল্ডারের মাইলফলক ছোঁয়ার ম্যাচে যে উড়ে গেছে বিশ্বকাপের রানার্সআপ দলটি। দেশের মাটিতে উয়েফা নেশন্স লিগের ম্যাচে ক্রোয়াটদের জালে গোল উৎসব করেছে স্পেন।
  • ইংল্যান্ডকে হারিয়ে স্পেনের দারুণ শুরু
    উয়েফা নেশন্স লিগের শুরুটা ভালো হলো না রাশিয়া বিশ্বকাপে আলো ছড়ানো ইংল্যান্ডের। গ্যারেথ সাউথগেটের দলকে তাদেরই মাঠে হারিয়ে শুভ সূচনা করেছে স্পেন।
  • এনরিকের স্পেন দলে ফিরলেন মোরাতা
    চেলসির ফরোয়ার্ড আলভারো মোরাতাসহ বিশ্বকাপের দলে জায়গা না পাওয়া ১১ জনকে উয়েফা নেশনস লিগের প্রথম দুই ম্যাচের ২৪ সদস্যের স্পেন দলে ডেকেছেন নতুন কোচ লুইস এনরিকে।
  • জাতীয় দলকে দাভিদ সিলভার বিদায়
    আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন স্পেনের মিডফিল্ডার দাভিদ সিলভা।
  • আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে পিকে
    রাশিয়া বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত আগেই দিয়েছিলেন জেরার্দ পিকে। সেটাই এবার চূড়ান্ত করলেন স্প্যানিশ ডিফেন্ডার। জানালেন, জাতীয় দলে আর ফিরছেন না তিনি।
  • স্পেনের নতুন কোচ এনরিকে
    স্পেন জাতীয় ফুটবল দলের নতুন কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন বার্সেলোনায় সফল তিনটি মৌসুম কাটানো লুইস এনরিকে।
  • স্পেনের কোচ হচ্ছেন এনরিকে?
    স্প্যানিশ সংবাদ মাধ্যমে খবর, স্পেন জাতীয় দলের নতুন কোচ হতে যাচ্ছেন বার্সেলোনার সাবেক কোচ লুইস এনরিকে।
  • সরে দাঁড়ালেন স্পেন কোচ ইয়েররো
    রাশিয়া বিশ্বকাপে স্পেনের কোচ হিসেবে দায়িত্ব পালন করা ফের্নান্দো ইয়েররো সরে দাঁড়িয়েছেন। ফিরবেন না স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) ক্রীড়া পরিচালকের পদেও।