• ১ বছর নিষিদ্ধ আয়াক্স গোলরক্ষক ওনানা
    ডোপিংয়ের নিয়ম ভাঙায় শাস্তি পেয়েছেন আন্দ্রে ওনানা। আয়াক্সের এই গোলরক্ষককে এক বছর নিষিদ্ধ করেছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা।
  • আয়াক্সকে হারিয়ে গ্রুপ সেরা লিভারপুল
    আক্রমণাত্মক ফুটবলে দারুণ প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলল আয়াক্স। তবে শক্তিশালী লিভারপুলকে আটকাতে পারল না তারা। গত রাউন্ডে ঘরের মাঠের হারের ধাক্কা কাটিয়ে জয়ে ফেরার পাশাপাশি গ্রুপ সেরা হয়ে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে উঠেছে ইয়ুর্গেন ক্লপের দল।
  • আয়াক্সের ১১ ফুটবলার করোনাভাইরাসে আক্রান্ত
    চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের আগে অনেক বড় এক ধাক্কা খেয়েছে আয়াক্স। নেদারল্যান্ডসের দলটির ১১ খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত বলে ডাচ গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।
  • প্রতিপক্ষের জালে আয়াক্সের রেকর্ড ১৩ গোল
    নেদারল্যান্ডস ফুটবলের শীর্ষ লিগ ইরেদিভিসির ইতিহাসে সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়েছে আয়াক্স। পয়েন্ট তালিকার মাঝের দল ভিভিভি ভেনলোকে ১৩-০ গোলে উড়িয়ে দিয়েছে তারা।
  • ৫৪ বছরের পুরনো ক্ষতে প্রলেপ লিভারপুলের
    ইউরোপ সেরার মঞ্চে ৫৪ বছর পর দেখা দুই দলের। হলো না জমজমাট লড়াই। তবে আত্মঘাতী গোলে জিতে ঠিকই চ্যাম্পিয়ন্স লিগে শুভসূচনা করেছে ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন লিভারপুল। এত বছরের পুরনো ক্ষতে দিয়েছে কিছুটা প্রলেপও।
  • আয়াক্স থেকে ইউনাইটেডে ডি বিক
    আয়াক্স থেকে ডাচ মিডফিল্ডার ডনি ফন ডি বিককে দলে ভিড়িয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।
  • কোমা থেকে ফেরা নুরির সঙ্গে চুক্তি বাতিল করল আয়াক্স
    প্রায় তিন বছর পর কোমা থেকে ফেরা আব্দেলহক নুরির সঙ্গে চুক্তি বাতিল করেছে আয়াক্স। স্বয়ংক্রিয়ভাবে চুক্তির মেয়াদ এক বছর বেড়ে যাওয়া ঠেকাতে ডাচ ক্লাবটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে গণমাধ্যমের খবর।
  • প্রায় ৩ বছর পর কোমা থেকে ফিরলেন ডাচ ফুটবলার
    লম্বা সময়ের ‘ঘুম’ থেকে জেগে উঠলেন আব্দেলহক নুরি। আয়াক্সের তরুণ ফুটবলার কোমা থেকে ফিরলেন ২ বছর নয় মাস পর।
  • চেলসি-আয়াক্স ম্যাচে ৮ গোলের অবিশ্বাস্য রোমাঞ্চ
    ম্যাচের শুরুতেই আত্মঘাতী গোল দিয়ে যে নাটকীয়তার শুরু, তা চলল শেষ পর্যন্ত। দুই বহিষ্কার, দুই আত্মঘাতী গোলের ম্যাচে একসময় ৪-১ ব্যবধানে পিছিয়ে পড়েছিল চেলসি। সেখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে নয় জনের আয়াক্সের বিপক্ষে ড্রয়ের স্বস্তিতে মাঠ ছেড়েছে ইংলিশ ক্লাবটি।
  • মউরার হ্যাটট্রিকে রূপকথার জন্ম দিলো টটেনহ্যাম
    বার্সেলোনার বিপক্ষে লিভারপুলের অবিশ্বাস্য জয়ের রেশ কাটতে না কাটতে আরেকটি শ্বাসরুদ্ধকর লড়াইয়ের সাক্ষী হলো ফুটবল বিশ্ব। প্রতিপক্ষের মাঠ থেকে জিতে আসা আয়াক্স ফিরতি পর্বের প্রথমার্ধেই জোড়া গোল করে বসে, কোণঠাসা হয়ে পড়ে টটেনহ্যাম হটস্পার। ওখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় তারা। লুকাস মউরার হ্যাটট্রিকে অসাধারণ এক জয়ে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে ওঠে ইংলিশ ক্লাবটি।
  • টটেনহ্যামের মাঠে জিতে ফাইনালে এক পা আয়াক্সের
    প্রথমার্ধের গোলে ম্যাচে চালকের আসনে বসে যাওয়া আয়াক্স শেষ পর্যন্ত টটেনহ্যাম হটস্পারের মাঠ থেকে জয় নিয়ে ফিরেছে। দারুণ এই জয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে এক পা দিয়েছে নেদারল্যান্ডসের দলটি।
  • অবিশ্বাস্য অর্জনে উচ্ছ্বসিত আয়াক্স অধিনায়ক
    ইউভেন্তুসকে হারিয়ে ২২ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে পৌঁছানোকে নিজেদের ‘অবিশ্বাস্য অর্জন’ হিসেবে দেখছেন আয়াক্স অধিনায়ক মাটাইস ডি লিখট।
  • ইউভেন্তুসকে হারিয়ে শেষ চারে আয়াক্স
    প্রথম লেগে আয়াক্সের মাঠে ড্র করতে ঘাম ছুটে গিয়েছিল ইউভেন্তুসের। তবে নিজেদের আঙিনায় ফিরে ক্রিস্তিয়ানো রোনালদোর গোলে সেমি-ফাইনালের স্বপ্ন দেখতে শুরু করেছিল দলটি। কিন্তু দারুণভাবে ঘুরে দাঁড়ানো আয়াক্সের সঙ্গে শেষ পর্যন্ত পেরে ওঠেনি মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির শিষ্যরা। ইউভেন্তুসকে তাদের মাঠে হারিয়েই চ্যাম্পিয়ন্স লিগের সেরা চারে উঠেছে নেদারল্যান্ডসের দলটি।
  • আয়াক্সের মাঠে ইউভেন্তুসের স্বস্তির ড্র
    চোট কাটিয়ে ফিরেই আলো ছড়ালেন ক্রিস্তিয়ানো রোনালদো। প্রথমার্ধের শেষ দিকে হেডে দলকে নিলেন এগিয়ে। দ্বিতীয়ার্ধের শুরুতে সমতায় ফিরল ম্যাচজুড়ে দারুণ খেলা আয়াক্স। চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে প্রতিপক্ষের মাঠ থেকে স্বস্তির ড্র নিয়ে ফিরেছে ইউভেন্তুস।
  • রিয়ালকে উড়িয়ে শেষ আটে আয়াক্স
    নিজেদের ভুলে ম্যাচের প্রথমভাগেই দুই গোল খেয়ে বসল রিয়াল মাদ্রিদ। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানোর আভাস দিলেও উজ্জীবিত প্রতিপক্ষকে আটকানোর উপায় জানা ছিল না সান্তিয়াগো সোলারির দলের। ইউরোপিয়ান চ্যাম্পিয়নদেরকে তাদেরই মাঠে উড়িয়ে দিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে আয়াক্স।