• শীর্ষে মজবুত ব্রাজিল, আর্জেন্টিনার উন্নতি
    এবারের আন্তর্জাতিক সূচিতে শতভাগ সাফল্যের সুবাদে ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান আরও মজবুত হয়েছে ব্রাজিলের। একইভাবে দুই ম্যাচ খেলে দুটিতেই জিতে এক ধাপ এগিয়েছে আর্জেন্টিনা।
  • অবসরের পর যাত্রা শুরু কোচ তেভেসের
    ফুটবল থেকে খুব বেশি দিন দূরে থাকলেন না কার্লোস তেভেস। কদিন আগে খেলোয়াড়ি জীবনের ইতি টানা এই স্ট্রাইকার কোচ হিসেবে যোগ দিলেন আর্জেন্টিনার ক্লাব রোসারিও সেন্ট্রালে।
  • রিকেলমের চোখে এই আর্জেন্টিনা ভিন্ন দল
    শিরোপা খরা ছিল ২৮ বছরের। তা ঘুচিয়ে এক বছরের মধ্যে আর্জেন্টিনা জিতে নিয়েছে দুটি আন্তর্জাতিক শিরোপা। কাতার বিশ্বকাপে দলটিকে ঘিরে প্রত্যাশা তাই অনেক বেশি। দুর্বার গতিতে ছুটে চলা লিওনেল স্কালোনির এই দলটির মাঝে বিশেষ কিছু দেখছেন হুয়ান রোমান রিকেলমে। আর্জেন্টিনার সাবেক এই প্লেমেকারের বিশ্বাস, বিশ্বকাপে খুব ভালো করবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ছোট পর্দায় আসছেন মেসি
    মাঠের খেলায় তিনি ইতিহাসের সেরা ফুটবলারদের একজন। অভিনয় জগতেও কম যান না লিওনেল মেসি। যার প্রমাণ মেলে তার করা বিভিন্ন বিজ্ঞাপনে। তবে এবার আরও বড় পরিসরে অভিনয় করলেন পিএসজি তারকা। আর্জেন্টাইন একটি টিভি সিরিজে দেখা যাবে এই ফুটবল মহাতারকাকে।
  • ‘বিশ্বকাপ জিতলে নিজের চেয়ে মেসির জন্য বেশি খুশি হব’
    সব ফুটবলারের আরাধ্য স্বপ্ন থাকে বিশ্বকাপ জয়ের। ব্যতিক্রম নন লেয়ান্দ্রো পারেদেসও। তবে আর্জেন্টিনা মিডফিল্ডার বিশ্ব সেরা হতে চান নিজের চেয়ে বেশি লিওনেল মেসির জন্য। বললেন, পিএসজি তারকার হাতে বৈশ্বিক আসরের ট্রফিটা দেখাই তাকে বেশি আনন্দ দেবে।
  • ‘যেকোনো দলের মোকাবেলায় প্রস্তুত আর্জেন্টিনা’
    দল খেলছে দারুণ। অধিনায়ক লিওনেল মেসি আছেন জাদুকরী ছন্দে। কাতার বিশ্বকাপ সামনে রেখে আর্জেন্টিনা সমর্থকদের প্রত্যাশার পারদও তাই বাড়ছে। এত দূর না ভাবলেও দল হিসেবে নিজেদের সামর্থ্য নিয়ে দিনে দিনে আরও আত্মবিশ্বাসী হয়ে উঠছেন আনহেল দি মারিয়া।
  • শেষটা এর চেয়ে ভালো হতে পারত না: মেসি
    নিজে গড়েছেন দুর্দান্ত এক রেকর্ড। ‘ফাইভ স্টার’ লিওনেল মেসির কাছে অবশ্য ব্যক্তিগত কীর্তি ছাপিয়ে গুরুত্বপূর্ণ দলের দারুণ জয়। এস্তোনিয়ার বিপক্ষে দাপুটে জয় দিয়ে মৌসুম শেষ করতে পেরে খুব খুশি আর্জেন্টিনা অধিনায়ক। তার মতে, সম্ভাব্য সবচেয়ে ভালোভাবে শেষ করেছে তার দল।
  • মেসির প্রশংসায় ভাষা খুঁজে পাচ্ছেন না কোচ
    যত বিশেষণ, স্তুতির যত পংক্তিমালা, কোনো কিছুই তো বাদ নেই। লিওনেল মেসির জন্য, মেসির পাশে ব্যবহার হয়েছে সবই। কথা ফুরিয়ে গেছে, কিন্তু মেসি তো ফুরিয়ে যাননি। বরং এখনও বিস্ময় ছড়িয়ে যাচ্ছেন, নিজেকে নিত্য তুলে নিচ্ছেন নতুন উচ্চতায়। জাতীয় দলের জার্সিতে এক ম্যাচেই ৫ গোল করার পর যেমন মেসিকে বর্ণনার উপযুক্ত শব্দ আর বাক্য খুঁজে হয়রান আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি।
  • সেদিনের ৫ আর এবারের ৫ মিলিয়ে মেসিই প্রথম
    সময়ের পালায় দূরত্বটা ১০ বছরের বেশি। তবে লিওনেল মেসি যেন আবির্ভুত সেই একই রুদ্ররূপে। সেবার ৫ গোল করেছিলেন বার্সেলোনার জার্সি গায়ে, এবার আর্জেন্টিনার জাসিতে। তাতে তিনি গড়ে ফেললেন এমন এক কীর্তি, ফুটবল ইতিহাসে যা নেই কারও।
  • আর্জেন্টিনার ৫, মেসির ৫!
    আগের ম‍্যাচে ইতালির বিপক্ষে স্রেফ গোল পাননি, বাকি সবই করেছিলেন লিওনেল মেসি। এস্তোনিয়ার বিপক্ষে তাই যেন পুষিয়ে দিতে চাইলেন। সেই আগুনে পুড়ল ইউরোপের এস্তোনিয়া। মেসির জাদুকরী ফুটবলের রাতে দলটি ভেসে গেল গোল বন‍্যায়।
  • থমকে থাকা ক্যারিয়ারের ইতি টানলেন তেভেস
    এক বছর আগে বোকা জুনিয়র্স ছাড়ার পর থেকে কোনো ক্লাবে ছিলেন না কার্লোস তেভেস। বলতে গেলে অবসর সময়ই পার করছিলেন তিনি। আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক এই ফরোয়ার্ড এবার বুট জোড়া তুলে রাখার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন।
  • ‘আর্জেন্টিনা কি বিশ্বকাপ জিতে গেছে?’, নেইমারের খোঁচা
    ঢিল ছুঁড়লে পাটকেল খেতে হয়। আর্জেন্টিনা ও ব্রাজিলের অবস্থাটা যেন ঠিক এমনই। ইতালির বিপক্ষে ‘ফিনালিস্সিমা’ ট্রফি জয়ের পর ড্রেসিংরুমে উদযাপনের সময় একটি গান ধরেছিলেন আর্জেন্টিনার খেলোয়াড়রা। সেখানে তারা টেনে আনে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা শিরোপা জয়ের কথা। সেটির পাল্টা জবাব দিয়েছেন নেইমার। খুব বেশি উদযাপন করায় চিরপ্রতিদ্বন্দ্বীদের ব্যঙ্গ করেছেন ব্রাজিলিয়ান তারকা।
  • ফিনালিস্সিমা জিতে আর্জেন্টিনা কোচ বললেন, বিশ্বকাপের চাপ অন্যরকম
    ২৮ বছর ধরে শিরোপা খরায় ভোগা দল এক বছরের মধ্যে স্বাদ পেয়ে গেছে দুটি শিরোপার। লম্বা সময় ধরে অপরাজেয় আর্জেন্টিনা খেলছেও দুর্দান্ত। কাতার বিশ্বকাপ ঘিরে তাই বড় স্বপ্ন বুনতে শুরু করেছে তাদের সমর্থকরা। তবে দলটির কোচ লিওনেল স্কালোনি প্রত্যাশায় লাগাম দিতে বললেন। বিশ্ব সেরার মঞ্চে খুব কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে বলেও সতর্ক করলেন তিনি।
  • বিশ্বকাপে তাকিয়ে মার্তিনেস, মাটিতেই পা রাখছেন দি মারিয়া
    দলের জয়, নিজের গোল, ট্রফি জয়ের উৎসব, সব মিলিয়ে স্বপ্নের এক রাত যেন। লাউতারো মার্তিনেসের কাছে এই অভিজ্ঞ অমূল্য। তবে উচ্ছ্বাসের জোয়ারে নিজেদের করণীয় ভুলে যেতে চান না আর্জেন্টাইন ফরোয়ার্ড। বিশ্বকাপের আগে এখনও অনেক কাজ বাকি, তিনি নিজেই তুলে ধরলেন তা। তেমনি সতর্ক আনহেল দি মারিয়াও। দল ছুটে চলেছে অপ্রতিরোধ্য গতিতে, তবে এখনই ডানা মেলে দিতে চান না অভিজ্ঞ এই মিডফিল্ডার।
  • গ্যালারিভরা সমর্থকের সামনে ফাইনাল জিতে উচ্ছ্বসিত মেসি
    লন্ডনের পথে পথে আর্জেন্টিনার জার্সি পরা সমর্থকদের জোয়ার দেখা যায় দুপুর থেকেই। সেসব ছবি ছড়িয়ে পড়ে ফুটবল দুনিয়ায়। ট্রাফালগার স্কয়ারে জমায়েত আর ওয়েম্বলি স্টেডিয়ামের আশেপাশে তাদের রাজত্ব শুরু হয়ে যায় খেলা শুরুর অনেক আগেই। মাঠের ভেতরেও ছিল তাদেরই দাপট। ইউরো চ্যাম্পিয়নদের বিপক্ষে ম্যাচ ইউরোপেরই মাঠে, কিন্তু গ্যালারি আর্জেন্টাইন সমর্থকদের দখলে। মাঠে দুর্দান্ত খেলে এই সমর্থকদের উল্লাসে ভাসাতে পারাটা দারুণ তৃপ্তি দিচ্ছে লিওনেল মেসিকে।
  • উজ্জীবিত পারফরম্যান্সে ম্যাচের সেরা মেসি
    নিজে যদিও জালের দেখা পাননি। তবে ম্যাচ জুড়ে দারুণ পারফরম্যান্সে নিজেকে মেলে ধরেছেন লিওনেল মেসি। সতীর্থদের গোলেও রেখেছেন অবদান। ইতালির বিপক্ষে শিরোপা জয়ে ম্যাচের সেরা হয়েছেন আর্জেন্টিনা অধিনায়কই।
  • ইতালিকে উড়িয়ে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা
    বছরখানেক আগে যে মাঠে ইউরো জয়ের উৎসব করেছিল ইতালি, সেখানে ফেরাটা রাঙাতে পারল না তারা। আক্রমণাত্মক ফুটবলে পুরোটা সময়ই আধিপত্য করল আর্জেন্টিনা। প্রথমার্ধে জোড়া গোল করে নিয়ন্ত্রণ নেওয়ার পর দ্বিতীয়ার্ধেও চাপ ধরে রাখল কোপা আমেরিকা জয়ীরা। ইউরোপ চ্যাম্পিয়নদের হারানোর মধ্য দিয়ে লিওনেল স্কালোনির দলের মুকুটে যোগ হলো নতুন পালক।
  • ‘মারাদোনার মতোই মেসি, মুহূর্তে বদলে দিতে পারে ম্যাচ’
    বছরটা যদিও খুব একটা ভালো যায়নি লিওনেল মেসির, কিন্তু আর্জেন্টাইন ফরোয়ার্ডের সামর্থ্য নিয়ে একবিন্দু সংশয় নেই রবের্তো মানচিনির। ইতালির কোচের দৃষ্টিতে কিংবদন্তি দিয়েগো মারাদোনার মতোই মেসি ফুটবলের ইতিহাসের সেরাদের একজন।
  • ‘আমরা অজেয় নই’, আর্জেন্টিনা কোচের সতর্কবার্তা
    লিওনেল স্কালোনির কোচিংয়ে দুর্বার গতিতে ছুটছে আর্জেন্টিনা। টানা ৩১ ম্যাচের অপরাজেয় পথচলায় দীর্ঘ অপেক্ষা ঘুচিয়ে তারা ঘরে তুলেছে কোপা আমেরিকা শিরোপা, নিশ্চিত করেছে কাতার বিশ্বকাপে খেলা। তবে ইতালির বিপক্ষে ট্রফির লড়াইয়ের আগে শিষ্যদের সতর্ক করে দিলেন স্কালোনি। আর্জেন্টিনা কোচের মতে, আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ নেই।
  • মেসির আর্জেন্টিনাকে হারিয়েই নতুন শুরুর লক্ষ্য ইতালির
    পাঁচ দশকের খরা কাটিয়ে গত বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা উৎসব করেছিল ইতালি। সেই ওয়েম্বলি স্টেডিয়ামেই আরেকটি ট্রফির লড়াইয়ে নামতে যাচ্ছে দলটি। মাঝের সময়টা যদিও একেবারেই ভালো কাটেনি তাদের। পুড়তে হয় টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের বাছাই পার হতে না পারায় হতাশায়। তীব্র কষ্টের সেই অধ্যায় পেছনে ফেলে নতুন শুরুর আশায় স্বপ্ন বুনছে তারা। আর তার ভিতটা কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারিয়েই গড়তে চান ইতালির অধিনায়াক লিওনার্দো বোনুচ্চি।
  • বিশ্বকাপ দিয়েই শেষ দি মারিয়ার আর্জেন্টিনা অধ্যায়
    আগে ছিল আভাস। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। কাতার বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন আনহেল দি মারিয়া। বিশ্বকাপের পর আর আর্জেন্টিনার জার্সি গায়ে চাপাবেন না এই মিডফিল্ডার।
  • আর্জেন্টিনা এখন প্রতিটি ম্যাচ খেলে ফাইনাল ভেবে: মেসি
    মিতভাষী বলে পরিচিত লিওনেল মেসি খুলে দিলেন যেন মনের আগল। প্যারিসের নতুন জীবন, লাতিন আমেরিকা অঞ্চলের বাছাই নিয়ে কিলিয়ান এমবাপের মন্তব্য, করিম বেনজেমার ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনা, দিয়েগো মারাদোনার প্রতি অভিনব সম্মান জানানো-এমন অনেক কিছু নিয়ে কথা বললেন তিনি প্রাণ খুলে। বাদ যায়নি পিএসজি সমর্থকদের দুয়ো, বার্সেলোনা ছেড়ে আসার পুরনো গল্প, কোপা আমেরিকা জয়ের পর আর্জেন্টাইনদের মনোভাব বদলে যাওয়াসহ তার পথচলার বাঁকে বাঁকে ছড়িয়ে ছিটিয়ে থাকা নানা ঘটনাও।
  • ২০২৬ বিশ্বকাপেও মেসি!
    ক্যারিয়ার জুড়ে অসংখ্য অর্জন আর মাইলফলকে ভাস্বর লিওনেল মেসি কাতার বিশ্বকাপে মাঠে নামার মধ্য দিয়েই গড়বেন দারুণ এক কীর্তি। প্রথম আর্জেন্টাইন হিসেবে খেলবেন পাঁচটি বিশ্বকাপ। প্রসঙ্গক্রমেই উঠল পরের বিশ্বকাপ; অবাক করে দিয়ে সেখানে খেলার সম্ভাবনাকে পুরোপুরি নাকচ করেননি আর্জেন্টিনা অধিনায়ক।
  • ‘আর্জেন্টিনার জন্য প্রতিটি মিনিট, ম্যাচ গুরুত্বপূর্ণ’
    বাছাইয়ের বৈতরণী পার হওয়ার পর্ব শেষ। কিন্তু আসল কাজ তো বাকি। কাতার বিশ্বকাপ মাঠে গড়ানোর আগে তাই প্রতিটি মিনিট, প্রতিটি প্রস্তুতি ম্যাচকে ভীষণ গুরুত্বপূর্ণ হিসেবে দেখছে আর্জেন্টিনা। ইতালির বিপক্ষে ‘ফিনালিস্সিমা’ ম্যাচ সামনে রেখে আর্জেন্টাইন ফরোয়ার্ড লাউতারো মার্তিনেস বিশ্বকাপের জন্য নিজেদের গুছিয়ে নেওয়া, শক্তি-দুর্বলতা পরখ করা থেকে শুরু করে অনেক বিষয় নিয়ে কথা বললেন টিওয়াইসিকে দেওয়া সাক্ষাৎকারে।
  • যেভাবে শেষ হয়ে যায় আগুয়েরোর ক্যারিয়ার
    ম্যানচেস্টার সিটি ছেড়ে নতুন স্বপ্ন নিয়ে পাড়ি দিয়েছিলেন বার্সেলোনায়। সের্হিও আগুয়েরোর দিকে চেয়ে নিয়তি তখন হয়তো মুচকি হেসেছিল! শরীরে বাসা বাঁধল কঠিন ব্যাধি। হৃদযন্ত্রের স্পন্দন জটিলতা সংক্রান্ত অ্যারিথমিয়া রোগের কারণে কদিন পর ফুটবলকেই বিদায় বলে দিতে বাধ্য হলেন তিনি। দীর্ঘদিন বাদে পেছনে ফিরে তাকিয়ে কঠিন সেই সময়ের কথা শোনালেন সাবেক আর্জেন্টাইন ফরোয়ার্ড।
  • আপিল নাকচ, খেলতেই হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনার
    ফিফার আপিল কমিটিতে গিয়ে কোনো কাজ হয়নি। নাকচ হয়ে গেছে ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের আবেদন। স্থগিত হয়ে থাকা বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতেই হচ্ছে লাতিন আমেরিকার এই দুই চির প্রতিদ্বন্দ্বী দেশকে। 
  • রেকর্ড দামে বিক্রি মারাদোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি
    ১৯৮৬ বিশ্বকাপে বহুল আলোচিত-সমালোচিত গোল করা ম্যাচে দিয়েগো মারাদোনার পরা জার্সি নিলামে রেকর্ড দামে বিক্রি হয়েছে। আর্জেন্টাইন কিংবদন্তির জার্সিটির মূল্য উঠেছে ৯২ লাখ ৮৪ হাজার ৫৩৬ ডলার। নিলামে বিক্রি হওয়া কোনো ক্রীড়া স্মারকের সর্বোচ্চ দাম এটিই।
  • ব্রাজিলের বিপক্ষে স্থগিত ম্যাচটি খেলতে আর্জেন্টিনার আপত্তি
    বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল-আর্জেন্টিনার স্থগিত ম্যাচটি ঘিরে সমস্যা কাটছেই না। আগামী সেপ্টেম্বরে ম্যাচটি পুনরায় আয়োজনের সিদ্ধান্ত হওয়ার পর বেঁকে বসেছে আর্জেন্টিনা। ফিফার এই সিদ্ধান্তের বিরুদ্ধে সর্বোচ্চ ক্রীড়া আদালতে আপিল করবে বলে জানিয়েছে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।
  • মেলবোর্ন ক্রিকেট মাঠে মেসি-নেইমারদের লড়াই
    ব্রাজিল-আর্জেন্টিনার আরেকটি লড়াইয়ের স্বাক্ষী হতে যাচ্ছে মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়াম। ক্রিকেটের এই তীর্থ ভূমি আগামী জুনে হয়ে উঠবে দক্ষিণ আমেরিকার চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের ফুটবল মহারণের মঞ্চ।
  • নিলামের জার্সি মারাদোনার ‘হ্যান্ড অব গড’ গোলের নয়!
    নিলামে উঠতে যাওয়া দিয়েগো মারাদোনার জার্সি নিয়ে তৈরি হয়েছে বিভ্রান্তি। আর্জেন্টাইন কিংবদন্তির মেয়ে দালমার দাবি, ১৯৮৬ বিশ্বকাপে তার বাবার সেই বিখ্যাত দুই গোল করার সময়ে পরা জার্সি এটি নয়।
  • নিলামে মারাদোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি
    ১৯৮৬ বিশ্বকাপে বহুল আলোচিত-সমালোচিত গোল করা ম্যাচে দিয়েগো মারাদোনার পরা জার্সি নিলামে উঠতে যাচ্ছে। এটি অন্তত ৫২ লাখ ডলারে বিক্রি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
  • কাতারে মেসিকে বেঞ্চে দেখা যাবে!
    কাতার বিশ্বকাপ শুরু হতে এখনও বাকি ২৩১ দিন। কিন্তু আগেভাগেই যেন প্রতিপক্ষকে কথায় কাবু করার চেষ্টা শুরু করে দিল পোল্যান্ড। তা না হলে গ্রুপের সবচেয়ে শক্তিশালী এবং শিরোপাপ্রত্যাশী আর্জেন্টিনার সেরা অস্ত্র লিওনেল মেসিকে নিয়ে কেন এমন বিতর্কিত কথা বলবেন  আন্তনি পিখনিচেক!
  • নিজেদের গ্রুপে কঠিন সব দল দেখছেন আর্জেন্টিনা কোচ
    বিগত কয়েক আসরের তুলনায় কাতার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে সহজ গ্রুপই পেয়েছে আর্জেন্টিনা। তবে তিন দলের কাউকেই খাটো করে দেখতে রাজি নন লিওনেল স্কালোনি। দুইবারের বিশ্ব চ‍্যাম্পিয়নদের কোচ নিজেদের গ্রুপে দেখছেন কঠিন সব প্রতিপক্ষ।
  • সেমির আগে দেখা হচ্ছে না ব্রাজিল-আর্জেন্টিনার
    এক দল পড়েছে আট গ্রুপের প্রথম ভাগে। পরের ভাগে আরেক দল। তাই কাতার বিশ্বকাপে সেমি-ফাইনালের আগে মুখোমুখি হওয়ার কোনো সম্ভাবনা নেই দুই চিরপ্রতিদ্বন্দ্বী  ব্রাজিল ও আর্জেন্টিনার।
  • 'শেষ বিশ্বকাপে' প্রতিপক্ষ জানার অপেক্ষায় মেসি-রোনালদো
    একজনের বয়স ৩৭, আরেকজনের ৩৪। ক্রিস্তিয়ানো রোনালদো কিংবা লিওনেল মেসি কেউই দেননি আন্তর্জাতিক ফুটবলের বুটজোড়া তুলে রাখার ইঙ্গিত। কিন্তু দুজনের বয়সের কারণেই সবার ভাবনা আটকে গেছে এক জায়গায়; আসছে বিশ্বকাপই হয়তো হতে যাচ্ছে তাদের শেষ বৈশ্বিক আসর। শেষের এই যাত্রার প্রথম ধাপে তাদের প্রতিপক্ষ কারা, জানা যাবে শুক্রবার।
  • শেষ মুহূর্তে গোল খেয়ে জয় হাতছাড়া আর্জেন্টিনার
    গেল সপ্তাহের মতো ছন্দময় ফুটবল খেলতে পারল না আর্জেন্টিনা। পারল না খুব বেশি সুযোগ তৈরি করতেও। তরুণ ফরোয়ার্ড জুলিয়ান আলভারেসের নৈপুণ্যে তারপরও জয়ের পথেই ছিল তারা। কিন্তু যোগ করা সময়ে ব্যবধান ঘুচিয়ে উচ্ছ্বাসে মাতল একুয়েডর।
  • মেসির ভবিষ্যৎ নিয়ে না ভেবে বর্তমানকে উপভোগ করতে বললেন কোচ
    কাতার বিশ্বকাপের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার যে ইঙ্গিত দিয়েছেন লিওনেল মেসি ও আনহেল দি মারিয়া, তা নিয়ে আলোচনার শেষ নেই। আর্জেন্টিনা জাতীয় দলের কোচ লিওনেল স্কালোনি অবশ্য অত সামনে তাকাতে চান না। অন্যদেরও বর্তমানে থেকে এই দুই তারকার ফুটবল উপভোগ করার পরামর্শ দিলেন তিনি।
  • মেসির মতো অবসরের আভাস দিলেন দি মারিয়া
    দীর্ঘদিনের জাতীয় দল সতীর্থ লিওনেল মেসি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ইঙ্গিত দেওয়ার পর তার সঙ্গে সুর মেলালেন আনহেল দি মারিয়া। ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচের পর এই মিডফিল্ডার বললেন, জাতীয় দলের জার্সি গায়ে সম্ভবত এটাই দেশের মাটিতে তার শেষ ম্যাচ হয়ে থাকবে।
  • মেসির অবসরের ইঙ্গিত
    ম্যাচ জুড়ে গ্যালারি থেকে ভেসে এলো ‘মেসি, মেসি, মেসি…’ গর্জন। ভক্ত-সমর্থকদের অকৃত্রিম ভালোবাসায় সিক্ত হয়ে আর্জেন্টাইন তারকা জানালেন কৃতজ্ঞতা। ভেনেজুয়েলার বিপক্ষে দারুণ জয়ের পর দল নিয়ে মাঠে ‘ল্যাপ অব অনার’ দিয়ে দর্শকের অভিনন্দনের জবাবও দেন তিনি। এ সব কিছুর মাঝেই যেন লুকিয়ে অপ্রত্যাশিত এক ভবিষ্যতের ইঙ্গিত; মিলল মেসির ক্যারিয়ারের ইতি টানার আভাস।
  • ৫০ হাজার দর্শকের ভালোবাসায় আপ্লুত মেসি
    মেসির নাম ধরে গান, মেসির নামেই স্লোগান। ৫০ হাজার দর্শকে ঠাসা স্টেডিয়ামে একটিই রব, ‘মেসি, মেসি…।’ সেই গর্জনে প্রকম্পিত চারপাশ। আর্জেন্টিনার জয় ছাপিয়ে একটা পর্যায়ে উপলক্ষ হয়ে ওঠে যেন মেসি-ময়। দর্শকের এমন আবেগ-ভালোবাসা স্পর্শ করে স্বয়ং লিওনেল মেসিকেও। ম্যাচ শেষে তিনি তাই সমর্থকদের প্রতি জানান কৃতজ্ঞতা।
  • আর্জেন্টিনার জয়ে মেসি-দি মারিয়ার গোল
    পিএসজিতে সময়টা ভালো কাটছে না। চ‍্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের পর শুনেছেন দলটির ভক্তদের দুয়ো। তবে জাতীয় দলে ঠিকই স্বরূপে দেখা গেছে লিওনেল মেসিকে। ফেরার ম‍্যাচে উপহার দিয়েছেন জাদুকরী কিছু মুহূর্ত। সুযোগ তৈরি করেছেন, জাল খুঁজে নিয়েছেন। তার উপস্থিতিতে প্রাণবন্ত ফুটবল উপহার দেওয়া আর্জেন্টিনা সহজেই হারিয়েছে তলানির দল ভেনেজুয়েলাকে।
  • আর্জেন্টিনা দলে ফিরলেন মেসি
    ভেনেজুয়েলা ও একুয়েডরের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ সামনে রেখে ৩৩ জনের দল ঘোষণা করেছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। ফিরেছেন তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি। নানা কারণে গুরুত্বপূর্ণ সাত খেলোয়াড় জায়গা পাননি স্কোয়াডে।
  • কাতার বিশ্বকাপে ‘মেসিদের সঙ্গেই থাকবেন’ আগুয়েরো
    নতুন ভূমিকায় আর্জেন্টিনা দলে ফিরছেন সের্হিও আগুয়েরো। বোর্ডের সঙ্গে আলাপ শেষে কাতার বিশ্বকাপে জাতীয় দলের সঙ্গে সম্পৃক্ত থাকবেন বলে জানিয়েছেন সাবেক এই স্ট্রাইকার।
  • মূল গোলরক্ষকসহ আর্জেন্টিনার ৪ ফুটবলার নিষিদ্ধ
    সুপার ক্লাসিকো স্থগিত হওয়ার পাঁচ মাসের বেশি সময় পর সেই ম্যাচ পুনরায় আয়োজনের নির্দেশ দিয়েছে ফিফা। কোভিড বিধিনিষেধ ভেঙে ম্যাচ খেলতে নেমে যাওয়ায় আর্জেন্টিনার চার ফুটবলারকে নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা।
  • সেনেগালের ইতিহাস সেরা র‍্যাঙ্কিং, আর্জেন্টিনার উন্নতি
    প্রথমবারের মতো আফ্রিকান নেশন্স কাপ জিতে ফিফা র‍্যাঙ্কিংয়ে নিজেদের ইতিহাস সেরা অবস্থানে জায়গা করে নিয়েছে সেনেগাল। উন্নতি হয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনারও।
  • শক্তি হারালেও আমাদের মানসিকতা একই থাকে: দি মারিয়া
    অধিনায়ক লিওনেল মেসি তো আগে থেকেই দলে নেই। নিষেধাজ্ঞা ও খেলোয়াড়দের বিশ্রাম দিতে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে আর্জেন্টিনা দলে যোগ হয় আরও কয়েকটি রদবদল। তবে তাতে জয়ের ধারায় ছেদ পরেনি লিওনেল স্কালোনি দলের। পড়েনি পারফরম্যান্সের মান। আত্মবিশ্বাসের সঙ্গে আনহেল দি মারিয়া বললেন, দলে শক্তি কমলেও তাদের মানসিকতায় এর কোনো প্রভাব পড়ে না। 
  • আর্জেন্টিনার অজেয় যাত্রা চলছেই
    অধিনায়ক লিওনেল মেসি আগে থেকেই নেই। কার্ডের খাড়ায় হারাতে হয় আরও চার জনকে। তারপরও আক্রমণাত্মক কৌশল ধরে রেখে দারুণ পারফরম্যান্স উপহার দিল আর্জেন্টিনা। যথেষ্ট গোল না মিললেও কলম্বিয়ার বিপক্ষে প্রত্যাশিত জয় ঠিকই তুলে নিল লিওনেল স্কালোনির দল।
  • কলম্বিয়ার বিপক্ষে স্কালোনিকে পাচ্ছে আর্জেন্টিনা
    করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর অনেক দিন ছিলেন আইসোলেশনে। কিন্তু পরীক্ষার ফল পক্ষে না আসায় থাকতে হচ্ছিল দল থেকে দূরে। অবশেষে কোভিড নেগেটিভ হয়ে আর্জেন্টিনা দলের সঙ্গে যোগ দিতে পারলেন লিওনেল স্কালোনি।
  • চিলির 'আতিথেয়তায়' অসন্তুষ্ট আর্জেন্টিনা
    হার-জিতের লড়াইটা তো হবে মাঠে। প্রতিপক্ষকে বধ করার সব পরিকল্পনা সাজানো হবে মাঠকেন্দ্রিক। তবে বিশ্বকাপ বাছাইপর্বে একটু একটু করে পিছিয়ে পড়া চিলি কী প্রতিপক্ষকে আগেভাগেই কাঁবু করার অনৈতিক পথে হেঁটেছিল? অন্তত আর্জেন্টাইনদের অভিযোগ সেদিকেই ইঙ্গিত করছে। দলটির মিডফিল্ডার রদ্রিগো দে পল দাবি করেছেন, চিলির মাটিতে পা দেওয়ার পর থেকেই তাদের সঙ্গে বিরূপ আচরণ শুরু করেছিল স্বাগতিকরা।
  • ‘আর্জেন্টিনার এই জয় স্কালোনি ও মেসির জন্য’
    ডাগআউটে ছিলেন না কোচ, মাঠে ছিলেন না দলের প্রাণভ্রোমরা। তবে দলের সঙ্গে না থাকলেও লিওনেল স্কালোনি ও লিওনেল মেসি ছিলেন দলের প্রেরণা আর বিশ্বাসের উৎস হয়ে। চিলিকে হারানোর পর আর্জেন্টিনার জয়ের নায়কদের একজন, আনহেল দি মারিয়া জয়টি উৎসর্গ করলেন দলে না থাকা ওই দুজনকেই।
  • অপরাজেয় পথচলায় চিলিকে হারাল আর্জেন্টিনা
    লিওনেল স্কালোনির হাত ধরে অপরাজেয় হয়ে ওঠা আর্জেন্টিনাকে চ্যালেঞ্জ জানালেও আটকাতে পারল না চিলি। আরেকটি পরাজয়ে তাদের কাতার বিশ্বকাপে ওঠার স্বপ্ন ফিকে হয়ে গেল আরেকটু।
  • ডাগআউটে স্কালোনিকে ছাড়াই চিলির সামনে আর্জেন্টিনা
    বিশ্বকাপ বাছাইপর্বে চিলির বিপক্ষে ম্যাচে ডাগআউটে লিওনেল স্কালোনিকে পাচ্ছে না আর্জেন্টিনা। কোভিড পজিটিভ হওয়ার পর বেশ কিছুদিন পেরিয়ে গেলেও এখনও আনুষ্ঠানিকভাবে নেগেটিভ হতে পারেননি আর্জেন্টিনা কোচ।
  • ‘ক্লাবের অনুরোধে’ মেসিকে ডাকল না আর্জেন্টিনা
    লিওনেল মেসিকে ঘিরে কদিন ধরে যা শোনা যাচ্ছিল, শেষ পর্যন্ত হলোও তাই। বিশ্বকাপ বাছাইপর্বে আসছে দুই ম্যাচের জন্য দলের সেরা তারকাকে স্কোয়াডে রাখেননি আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি।
  • মেসির স্বপ্ন পূরণ ও ইতালির সিংহাসনে ফেরা, রাডুকানু বিস্ময়
    প্রাণঘাতী করোনাভাইরাসের ছোবলে উল্টেপাল্টে যাওয়া ক্রীড়াঙ্গনে যা কিছু হওয়ার কথা ছিল আগের বছর, ঠাসা সূচিতে সবই হলো এবার। তাতে তুমুল ব্যস্ততাময় ১২ মাস পার করল ক্রীড়া বিশ্ব। বিশেষ করে ফুটবলে যেন হাফ ছাড়ার সময়টাও ছিল না খেলোয়াড়দের। সঙ্গে কোয়ারেন্টিন জীবনের সঙ্গে মানিয়ে নেওয়ার কঠিন চ্যালেঞ্জ। এত এত সমস্যার ভীড়েও খেলার মাঠ ছিল চেনা রূপে, লম্বা বিরতির পর গ্যালারিতেও ফেরে প্রাণ। সব মিলিয়ে বিশ্ব ক্রীড়াঙ্গন অনেকটাই ছিল তার আপন মহিমায়।
  • ইতালি-আর্জেন্টিনা ‘ফিনালিস্সিমা’-এর দিনক্ষণ চূড়ান্ত
    ইউরোপ ও লাতিন আমেরিকার চ্যাম্পিয়নের মধ্যে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত আগেই চূড়ান্ত হয়েছিল। এবার ঠিক হলো ম্যাচটির তারিখ ও ভেন্যুও। আগামী ১ জুন লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এক ম্যাচের শিরোপা লড়াইটি।
  • আগুয়েরোকে মেসির আবেগঘন বার্তা
    বয়সভিত্তিক দল থেকে দুজনের একসঙ্গে পথচলা শুরু। সময়ের সঙ্গে গড়ে উঠেছে দারুণ বন্ধুত্ব। শারীরিক অসুস্থতার কারণে সের্হিও আগুয়েরোর আগেভাগে অবসরের সিদ্ধান্ত তাই স্বাভাবিকভাবেই নাড়া দিয়েছে লিওনেল মেসিকে। জীবনের নতুন অধ্যায়ে প্রিয় বন্ধুকে শুভকামনা জানিয়েছেন এই ফুটবল মহাতারকা।
  • অবসরের ঘোষণা দিতে যাচ্ছেন আগুয়েরো?
    হৃদযন্ত্রের অসুস্থতায় সের্হিও আগুয়েরোর আগেভাগে অবসর নেওয়ার পুরনো গুঞ্জন নতুন মাত্রা পেয়েছে। সুত্রের বরাত দিয়ে স্পেনের পত্রিকা এল পেরিওদিকো সোমবার বলা হয়, ক্যারিয়ারের ইতি টানার সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলেছেন আর্জেন্টাইন তারকা।
  • ‘আর্জেন্টিনার হয়ে আরেকটি ফাইনাল খেলতে চাই’
    ক্লাব ফুটবলে অর্জনে ভরপুর লিওনেল মেসির জাতীয় দলের হয়ে যাত্রাটা দীর্ঘদিন ছিল হতাশার চাদরে মোড়ানো। অবশেষে সেই খরা কেটেছে কোপা আমেরিকা জয়ের মধ্য দিয়ে। তার চোখ এবার আরও বড় অর্জনের দিকে। আর্জেন্টিনার দলনায়কের বিশ্বাস, বিশ্ব সেরার মঞ্চেও বিশেষ কিছু অর্জনের সামর্থ্য রয়েছে তাদের।
  • গুরুতর ভুলের জন্য নিষিদ্ধ আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচের রেফারি
    প্রতিপক্ষ খেলোয়াড়ের কনুইয়ের আঘাতে মুখ থেকে ঝরল রক্ত। কিন্তু ভিএআর সেটা দিল না ফাউল! ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে রেফারিদের এমন ‘গুরুতর ভুল’ মেনে নিতে পারেনি কনমেবল। দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা নিষিদ্ধ করেছে ওই ম্যাচের দুই রেফারিকে।
  • আর্জেন্টিনার চমৎকার বছরে উচ্ছ্বসিত আর্জেন্টিনা কোচ
    সব ম্যাচে দল মন ভরানো ফুটবল খেলেছে এমন নয়। সব সময় যে জয় এসেছে, তাও নয়। কিন্তু সকল পরীক্ষাতেই অপরাজিত থেকে গেছে দল। ২৮ বছরের শিরোপা খরা কাটিয়ে জিতেছে বড় শিরোপা- কোপা আমেরিকা। পাঁচ ম্যাচ বাকি থাকতেই নিশ্চিত হয়ে গেছে কাতার বিশ্বকাপে খেলা। সব মিলিয়ে বছরটি আর্জেন্টিনার জন্য প্রাপ্তির। কোচ হিসেবে জাতীয় দলের সঙ্গে চমৎকার একটি বছর কাটিয়ে খুশিতে ভাসছেন লিওনেল স্কালোনি।
  • ‘অকল্পনীয়’ ভিএআরের ওপর ক্ষুব্ধ তিতে
    ম্যাচ জুড়ে ছিল ফাউলের ছড়াছড়ি। বারবার রেফারির বাঁশিতে থমকে গেছে খেলা। এমন পরিস্থিতিতে রেফারিং করা সহজ নয়। তবে ব্রাজিল কোচের চোখে উতরে গেছেন রেফারি আন্দ্রেস কুইয়া। কিন্তু তিতে কড়া সমালোচনা করেছেন ভিএআর দলের। আর্জেন্টিনার বিপক্ষে পেনাল্টি না পেয়ে ব্রাজিল কোচ প্রশ্ন তুলেছেন তাদের মান নিয়ে।
  • চিলির হারে বিশ্বকাপ নিশ্চিত আর্জেন্টিনার
    ব্রাজিলের বিপক্ষে নিজেদের ম্যাচে সুযোগটা কাজে লাগাতে পারেনি আর্জেন্টিনা। তবে তাদের একটু পরই শুরু হওয়া চিলি ও একুয়েডর ম্যাচের ফল পক্ষে আসায় কাতার বিশ্বকাপের টিকেট পেয়ে গেছে লিওনেল স্কালোনির দল।
  • ৪২ ফাউলের ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে নেই গোল
    দুই দলের আক্রমণভাগের বিবর্ণতার বিপরীতে জমাট রক্ষণ। ফাউলের পর ফাউলে নষ্ট হলো ফুটবলের সৌন্দর্য্য। কোনো পক্ষই যথেষ্ট সুযোগ তৈরি করতে পারল না। যা কয়েকটা মিলল, দুর্বল ফিনিশিংয়ে তা কেবল হতাশায় বাড়াল। বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াই রয়ে গেল অমিমাংসিত।
  • শুরুর একাদশে মেসি, ছিটকে গেলেন নেইমার
    জাতীয় দলের জার্সিতে লিওনেল মেসি ও নেইমারের আরেকটি লড়াই দেখার সম্ভাবনা শেষ হয়ে গেল। পায়ের চোট কাটিয়ে আর্জেন্টিনা অধিনায়কের শুরুর একাদশে ফেরার ঘোষণা আসার কয়েক ঘন্টা পরই জানা গেল, ঊরুতে ব্যথা অনুভব করায় আসছে ‘সুপারক্লাসিকোয়’ খেলবেন না ব্রাজিল তারকা নেইমার।
  • ব্রাজিলকে ‘আঘাত করার কৌশল জানে’ আর্জেন্টিনা
    ব্রাজিলের বিপক্ষে খেলা কতটা কঠিন, ভালো করেই জানেন লিওনেল স্কালোনি। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ নিয়ে তাই খুব সতর্ক আর্জেন্টিনা কোচ। একই সঙ্গে এটাও বললেন, প্রতিপক্ষকে পাল্টা আঘাত করার উপায়ও জানা আছে তাদের।
  • উরুগুয়ের বিপক্ষে খেলে ব্রাজিল ম্যাচের ‘প্রস্তুতি’ মেসির
    ম্যাচের আগে লিওনেল স্কালোনি বলেছিলেন, পুরোপুরি সুস্থ হয়ে লিওনেল মেসি খেলার জন্য প্রস্তুত। কিন্তু উরুগুয়ের বিপক্ষে পিএসজি তারকাকে শুরুর একাদশে রাখেননি আর্জেন্টিনা কোচ। এর কারণ ব্যাখ্যা করলেন তিনি। একই সঙ্গে বললেন, চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে ম্যাচের আগে ছন্দ খুঁজে পেতেই উরুগুয়ের বিপক্ষে শেষ ১৫ মিনিট খেলানো হয় অধিনায়ককে।
  • 'ভালো না খেলেও' জিতে স্বস্তি আর্জেন্টিনা কোচের
    বড় দলগুলোর একটি বিশেষ দিক, নিজেদের খারাপ দিনেও অনেক সময় তারা কোনোভাবে ম্যাচ বের করে নিতে জানে। এই আর্জেন্টিনা যেমন দেখাল আরেকবার। লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে উরুগুয়ের বিপক্ষেও ছন্দে না থেকেও তারা আদায় করে নিয়েছে পুরো পয়েন্ট। নিজ দলের খেলায় মন না ভরলেও কোচ লিওনেল স্কালোনি স্বস্তি পাচ্ছেন ম্যাচ থেকে তিন পয়েন্ট পেয়ে।
  • উরুগুয়েকে হারিয়ে বিশ্বকাপের আরও কাছে আর্জেন্টিনা
    লিওনেল মেসিকে বেঞ্চে রেখে আক্রমণে ভীষণ ভুগল আর্জেন্টিনা। শেষ দিকে বদলি নেমে স্বল্প সময়ে তিনিও পারলেন না তেমন কোনো প্রভাব রাখতে। তবে ম্যাচের শুরুতেই আসল কাজটা সেরে রেখেছিলেন আনহেল দি মারিয়া। বাকি সময়ের প্রায় পুরোটা চাপ ধরে রাখলেও জালের দেখা পায়নি উরুগুয়ে। কষ্টের জয়ে বিশ্বকাপে জায়গা পাকা করার পথে আরেক ধাপ এগিয়ে গেল লিওনেল স্কালোনির দল।
  • আগেই শেষ হয়ে যেতে পারে আগুয়েরোর ক্যারিয়ার!
    এইতো কিছুদিন আগের কথা। চোট কাটিয়ে বার্সেলোনার জার্সিতে অভিষেক হলো সের্হিও আগুয়েরোর। কদিন বাদে ক্লাবের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের জালে বল পাঠিয়ে গোলের খাতাও খুললেন। সবকিছু মিলেই দারুণ কিছুর হাতছানি। কিন্তু মাস না গড়াতেই আর্জেন্টাইন তারকার জীবনে নেমে এলো কঠিন সময়। শারীরিক অসুস্থতায় তার ক্যারিয়ার পড়ে গেছে হুমকির মুখে।
  • চোট কাটিয়ে বাছাইয়ে খেলতে ‘প্রস্তুত’ মেসি
    চোটের কারণে পিএসজির সবশেষ দুই ম্যাচে পারেননি খেলতে। ক্লাবের সবশেষ অনুশীলনেও ছিলেন না লিওনেল মেসি। স্বাভাবিকভাবেই তার জাতীয় দলে খেলা নিয়ে ছিল সংশয়। তবে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি আসছে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে অধিনায়ককে পাওয়ার ব্যাপারে আশাবাদী। জানালেন, পুরোপুরি সুস্থ হয়ে মেসি এখন খেলার জন্য প্রস্তুত।
  • চোটাক্রান্ত মেসিকে আর্জেন্টিনার হয়ে খেলতে দিতে নারাজ পিএসজি
    পায়ের পেশির চোটে খেলতে পারেননি ক্লাবের সবশেষ দুটি ম্যাচ। সেরে ওঠার প্রক্রিয়ায় থাকার মাঝেই লিওনেল মেসিকে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য দলে রেখেছে আর্জেন্টিনা। বিষয়টি মোটেও ভালোভাবে নেয়নি পিএসজি। তাদের মতে, চোট থেকে পুরোপুরি সেরে না ওঠা একজন খেলোয়াড়কে জাতীয় দলে রাখা একেবারেই ঠিক হয়নি।
  • তারুণ্যে ঠাসা আর্জেন্টিনা দলে চোটাক্রান্ত মেসি
    পায়ের পেশির চোটের কারণে বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে খেলতে পারেননি লিওনেল মেসি। তবে পিএসজির ম্যাচটি চলার সময়ই আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি দলের সেরা তারকাকে রেখেই আসছে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচের জন্য দল ঘোষণা করেছেন।
  • র‍্যাঙ্কিংয়ে বেলজিয়ামের আরও কাছে ব্রাজিল, এগিয়েছে বাংলাদেশ
    আন্তর্জাতিক ফুটবলের র‍্যাঙ্কিংয়ে আগের অবস্থানেই আছে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে শীর্ষে থাকা বেলজিয়ামের সঙ্গে ব্যবধান কমেছে ব্রাজিলের। দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ।
  • চাওয়া পূরণ হলেও সন্তুষ্ট নন আর্জেন্টিনা কোচ
    সাত দিনের মধ্যে তিনটি বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ। নিশ্চিতভাবেই যা প্রবল চাপের, শারীরিক ধকল তো আছেই। মাঠের ফুটবলের পর আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির কণ্ঠেও তাই ফুটে উঠল। কোনোরকম রাখঢাক না করে জানালেন, আঁটসাঁট সূচিতে খেলে ক্লান্ত ছিল তার দল।
  • আর্জেন্টিনার আরেকটি জয়, পেনাল্টিতেও পারেনি পেরু
    আগের ম্যাচের মতো নজরকাড়া পারফরম্যান্স দেখাতে পারল না আর্জেন্টিনা। তবে আক্রমণাত্মক ফুটবলে গোল আদায় করে নিল ঠিকই। আর পেনাল্টি পেয়েও কাজে লাগাতে পারল না পেরু। প্রতিপক্ষের ব্যর্থতায় বিশ্বকাপ বাছাইয়ে প্রত্যাশিত জয় পেল লিওনেল স্কালোনির দল।
  • ‘নিখুঁত’ খেলে জয়ের উচ্ছ্বাস মেসির
    গোছানো ও ছন্দময় ফুটবল খেলে আক্রমণের পর আক্রমণ। সেই স্রোতে ভেঙে যায় উরুগুয়ের রক্ষণ। আগের ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে পয়েন্ট হারানোর হতাশা পেছনে ফেলে আর্জেন্টিনার দারুণ জয়। ম্যাচ শেষে আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসির কণ্ঠে তৃপ্তি মনের মতো ম্যাচ খেলতে পারায়।
  • উরুগুয়েকে উড়িয়ে দিয়ে জয়ে ফিরল আর্জেন্টিনা
    প্যারাগুয়ের জমাট রক্ষণ ভাঙতে না পারা আর্জেন্টিনা এবার কোনো ভুল করেনি। শক্তিশালী রক্ষণের আরেক দল উরুগুয়ের বিপক্ষে সামনে থেকে নেতৃত্ব দিলেন লিওনেল মেসি। গোল করলেন, অন্যদের গোলে ভিত গড়ে দিলেন। তাতে উরুগুয়েকে উড়িয়ে দিয়ে জয়ে ফিরল লিওনেল স্কালোনির দল।
  • ব্রাজিলের মাঠে লঙ্কাকাণ্ডে আর্জেন্টিনার ক্লাবের শাস্তি
    কোপা লিবের্তাদোরেসে আতলেতিকো মিনেইরোর বিপক্ষে ম্যাচে সংঘর্ষে জড়িয়ে পড়ার ঘটনায় বিভিন্ন মেয়াদে শাস্তি পেয়েছেন বোকা জুনিয়র্সের ছয় খেলোয়াড় ও দুই কর্মকর্তা।
  • প্যারাগুয়েতে পয়েন্ট পেয়ে খুশি আর্জেন্টিনা
    একের পর এক আক্রমণে প্যারাগুয়েকে কাঁপিয়ে দিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় জালের দেখা পায়নি কোপা আমেরিকার চ্যাম্পিয়নরা। অমন খেলার পর জয় না পাওয়া হতাশারই। তবে সেটাকে ছাপিয়ে প্যারাগুয়ে থেকে পয়েন্ট নিয়ে ফেরাকে বড় করে দেখছেন কোচ লিওনেল স্কালোনি।
  • প্যারাগুয়ের জমাট রক্ষণে ফিনিশিংয়ে ভুগল আর্জেন্টিনা
    ম্যাচ জুড়ে দারুণ সব আক্রমণ গড়লেন লিওনেল মেসি। বাঁ দিক থেকে ভীতি ছড়ালেন আনহেল দি মারিয়া। সুযোগও তৈরি হলো অনেক, কিন্তু সাফল্য মিলল না। শেষ আধা ঘণ্টায় প্রতি-আক্রমণে পাল্টা জবাব দেওয়া প্যারাগুয়ে আবারও রুখে দিল দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে।
  • ‘প্যারাগুয়ে সবসময়ই আর্জেন্টিনার জন্য কঠিন প্রতিপক্ষ’
    প্যারাগুয়ের বিপক্ষে সবশেষ পাঁচ দেখায় জয় কেবল একটি। কোনো ম্যাচে মেলেনি একটির বেশি গোল। পরিসংখ্যানই বলে দিচ্ছে অনেক কিছু। আবারও তাদের মুখোমুখি হওয়ার আগে তাই সতর্ক আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। দলটিকে সবসময়ই কঠিন প্রতিপক্ষ বলে মনে করেন তিনি।
  • ২ বছর পরপর বিশ্বকাপের পক্ষে আর্জেন্টিনা কোচ
    লাতিন আমেরিকার ফুটবল সংস্থা কনমেবল সরাসরি ফিফার দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবের বিরোধিতা করেছে। তবে এই অঞ্চলের প্রভাবশালী দেশ আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির এই উদ্যোগ মনে ধরেছে।
  • কোপা ইউরোআমেরিকায় মুখোমুখি আর্জেন্টিনা-ইতালি
    নিজেদের ফুটবলের সম্পর্ক আরও প্রসারিত করতে নতুন উদ্যোগ নিয়েছে ইউরোপ ও লাতিন আমেরিকা। দুই মহাদেশের দুই চ্যাম্পিয়ন দল মুখোমুখি হবে এক ম্যাচের লড়াই- কোপা ইউরোআমেরিকায়। আর্জেন্টিনা ও ইতালির এই লড়াইয়ের ভেন্যু অবশ্য এখনও ঠিক হয়নি।
  • চোট নিয়েও আর্জেন্টিনা দলে দিবালা
    চোটের জন্য আন্তর্জাতিক বিরতির আগে ক্লাবের হয়ে আর খেলতে পারছেন না পাওলো দিবালা। তবে বিশ্বকাপ বাছাইয়ের আর্জেন্টিনা দলে ডাক পেয়েছেন ইউভেন্তুসের এই ফরোয়ার্ড।
  • র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল ও আর্জেন্টিনা অপরিবর্তিত, পেছাল ফ্রান্স
    আন্তর্জাতিক ফুটবলের র‍্যাঙ্কিংয়ে আগের অবস্থানেই আছে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে এক ধাপ পিছিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।
  • দেশের মাঠে কোপার ট্রফি হাতে আপ্লুত মেসি
    এমন একটি মুহূর্তের কত ছবি এঁকেছেন মনের কোণে। কত কিছুই না ভেরে রেখেছেন। আর্জেন্টিনার মাঠে দুই হাতে তুলে ধরবেন দেশের হয়ে জেতা কোনো শিরোপা। সেই স্বপ্ন সত্যি হলো এবার। ২৮ বছরের খরা কাটানো কোপা আমেরিকার ট্রফি সতীর্থদের নিয়ে দর্শকদের দেখালেন লিওনেল মেসি। 
  • মেসির চমৎকার হ্যাটট্রিকে অসাধারণ আর্জেন্টিনা
    বলিভিয়ার বিপক্ষে পয়েন্ট হারিয়ে উৎসব মাটি করতে চান না, ম্যাচের আগে বলেছিলেন লিওনেল মেসি। তা হয়ওনি। বরং উৎসবে নতুন রঙ ছড়ালেন আর্জেন্টিনা অধিনায়ক। জাদুকরী ফুটবলে সামনে থেকে নেতৃত্ব দিলেন তিনি। পেলেকে ছাড়িয়ে যাওয়ার দিনে দারুণ এক হ্যাটট্রিকে দলকে এনে দিলেন জয়।
  • পেলেকে ছাড়িয়ে চূড়ায় মেসি
    বলিভিয়ার বিপক্ষে ম্যাচের শুরুতেই দুর্দান্ত এক গোলে দলকে এগিয়ে নিলেন লিওনেল মেসি। পরে দ্বিতীয়ার্ধের শুরুতে করলেন আরেকটি। এরই সঙ্গে পেলেকে ছাড়িয়ে লাতিন আমেরিকার সর্বোচ্চ গোলের নতুন রেকর্ড গড়লেন আর্জেন্টিনা অধিনায়ক।
  • এভাবে চলতে দেওয়া যায় না: আর্জেন্টিনা কোচ
    বিশ্বকাপ বাছাইয়ের আন্তর্জাতিক সূচিতে ইংল্যান্ডসহ ইউরোপের আরও কয়েকটি দেশের ক্লাব ফুটবলার ছাড়তে রাজি না হওয়ায় বেজায় চটেছেন লিওনেল স্কালোনি। বিরক্তির সুরে আর্জেন্টিনা কোচ বললেন, এভাবে চলতে দেওয়া যায় না।
  • শিরোপা উদযাপন মাটি করতে চান না মেসি
    কোপা আমেরিকা জয়ের পর প্রথমবারের মতো ঘরের মাঠে খেলতে যাচ্ছে আর্জেন্টিনা। বাড়তি উচ্ছ্বাস তাই ছুঁয়ে যেতেই পারে। তবে বেশি আবেগতাড়িত হয়ে গেলে লক্ষ্য থেকে সরে যেতে পারে মনোযোগ। দলকে তাই সতর্ক করলেন অধিনায়ক লিওনেল মেসি। বললেন, বলিভিয়ার বিপক্ষে না জিতলে শিরোপা উদযাপন মাটি হয়ে যাবে।
  • নিজেদের সেরা ভাবলেই বিপদ, বললেন মেসি
    তরুণ-অভিজ্ঞদের মিশেলে গড়া আর্জেন্টিনার বর্তমান দলটিকে ঘিরে প্রত্যাশা অনেক। গত দুই বছরে ধারাবাহিকভাবে উন্নতি করেছে দলটি, তাদের খেলার ধরনে আছে আত্মবিশ্বাসের ছাপ। অনেক প্রতীক্ষার পর বড় একটা সাফল্যও মিলেছে। তবে আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ দেখছেন লিওনেল মেসি। চূড়ায় পৌঁছে গেছি, আমরাই সেরা-এমনটা ভাবলেই বরং বিপদের শঙ্কা দেখছেন আর্জেন্টিনা অধিনায়ক।
  • ব্রাজিল-আর্জেন্টিনা স্থগিত ম্যাচ নিয়ে ফিফার তদন্ত শুরু
    আর্জেন্টিনার বিপক্ষে ব্রাজিলের বিশ্বকাপ বাছাইয়ের স্থগিত হওয়া ম্যাচ নিয়ে তদন্ত শুরু করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।
  • ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের ঘটনা ফিফা সভাপতির কাছে ‘পাগলাটে’
    আর্জেন্টিনার বিপক্ষে ব্রাজিলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ স্থগিত হওয়ার ঘটনা ও কারণ নিয়ে তদন্ত শুরু করেছে ফিফা। খেলা চলাকালীন স্বাস্থ্য কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা যেভাবে মাঠে ঢুকে কিছু খেলোয়াড়কে বের করে আনার চেষ্টা করেছে, সেটিকে ‘পাগলাটে’ বলে বর্ণনা করেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।
  • ব্রাজিল-আর্জেন্টিনা স্থগিত ম্যাচ: পর্যালোচনার পর ফিফার সিদ্ধান্ত
    এরই মধ্যে মাঝ পথে সুপার ক্লাসিকো স্থগিত নিয়ে প্রতিবেদন পেয়েছে ফিফা। ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যে বিশ্বকাপ বাছাইয়ের ওই ম্যাচের প্রতিবেদন বিশ্লেষণ করে সম্ভাব্য ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা।
  • ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ স্থগিত
    কোয়ারেন্টিন ভাঙার অভিযোগ নিয়ে ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা মাঠে উপস্থিত হওয়ার পরই জেগেছিল শঙ্কা। শেষ পর্যন্ত সেটাই সত্যি হয়েছে। স্থগিত হয়ে গেছে ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াই।
  • ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মাঝপথে বন্ধ
    ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা আর্জেন্টিনার চার খেলোয়াড়ের বিরুদ্ধে কোয়ারেন্টিনের নিয়ম ভাঙার অভিযোগ নিয়ে মাঠে উপস্থিত হয়েছেন ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা। তাদের আপত্তির মুখে মাঝপথেই বন্ধ হয়ে গেছে ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াই।
  • ব্রাজিলের বিপক্ষে ৪ খেলোয়াড়কে হারানোর শঙ্কায় আর্জেন্টিনা
    ব্রাজিলের বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচের আগে আর্জেন্টিনার চার খেলোয়াড়ের বিরুদ্ধে উঠেছে কোয়ারেন্টিনের নিয়ম ভঙ্গের অভিযোগ। বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা। ফলে অনিশ্চয়তার মুখে পড়ে গেছে চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে এই চার খেলোয়াড়ের অংশগ্রহণ।
  • ব্রাজিল ম্যাচ অন্য ম্যাচের মতোই: আর্জেন্টিনা কোচ
    দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ মাঠে গড়ানোর আগে বারুদে উত্তাপ ছড়াবে। দুই কোচের মধ্যে চলবে কথার লড়াই। দুই পক্ষের সমর্থকরাও কম যাবেন না। ব্রাজিলি-আর্জেন্টিনা ম্যাচ ঘিরে এটা হওয়াই তো স্বাভাবিক। কিন্তু আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি যেন উত্তাপে পানি ঢেলে দিলেন! বললেন-এটি স্রেফ আরেকটা ম্যাচ!
  • আত্মতুষ্টির সুযোগ নেই: আর্জেন্টিনা কোচ
    ম্যাচ জুড়ে দাপুটে পারফরম্যান্সে গোলও মিলেছে একাধিক। সঙ্গে প্রাপ্তি পূর্ণ তিন পয়েন্ট। ভেনেজুয়েলার বিপক্ষে দলের খেলায় তাই খুশি লিওনেল স্কালোনি। তবে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ দেখছেন না আর্জেন্টিনা কোচ। শিষ্যদের পারফরম্যান্সে আরও উন্নতির তাগিদ দিলেন তিনি।
  • ‘ঐতিহাসিক’ অর্জনের আনন্দ ব্রাজিলের
    সেরা একাদশ সাজাতে কিছুটা বেগ পেতে হয়েছে। গোল পেতেও কষ্ট হয়েছে অনেক। তবে ঠিকই চিলিকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ে জয়যাত্রা ধরে রেখেছে ব্রাজিল। টানা সাত ম্যাচ জিতে তিতের দল গড়েছে ইতিহাস। এভেরতন-ওয়েভেরতেনরাও ভাসছেন ‘ঐতিহাসিক’ অর্জনের আনন্দে।