• মা-বাবার পাশে সমাহিত মারাদোনা
    শ্রদ্ধা-শোক-ভালোবাসার জোয়ারের মধ্যে চিরনিদ্রায় শায়িত করা হয়েছে দিয়েগো মারাদানোকে। বিবিসি জানায়, বৃহস্পতিবার বুয়েন্স আইরেসে লাখো ভক্ত-সমর্থক ফুটবল জাদুকরকে শ্রদ্ধা জানালেও শেষকৃত্য আয়োজন ছিল একান্তই পারিবারিক। কেবল পরিবার ও ঘনিষ্ঠ বন্ধুরা মিলিয়ে ২৪ জনের মতো ছিলেন শেষকৃত্যে।
  • মারাদোনার সম্মানে মিরপুর স্টেডিয়ামে থমকে গেল সবকিছু
    স্রেফ ফুটবলের গণ্ডি ছাড়িয়ে দিয়েগো মারাদোনা যেভাবে ছুঁয়েছিলেন জীবনের সীমানা, তার বিদায়ও তেমনি ছুঁয়ে গেছে গোটা বিশ্বকে। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের যাবতীয় ব্যস্ততাও তাই থমকে গেল কিছুক্ষণের জন্য। আর্জেন্টাইন ফুটবল ঈশ্বরকে জানানো হলো সম্মান ও ভালোবাসা।
  • আজও মারাদোনাকে ক্ষমা করেননি শিলটন
    দিয়েগো মারাদোনার ‘হ্যান্ড অব গড’ গোলের প্রত্যক্ষ সাক্ষী ছিলেন পিটার শিলটন। আর্জেন্টাইন এই তারকাকে এর জন্য কখনও ক্ষমা করবেন না বলে অনেকবারই ক্ষোভ প্রকাশ করেছেন ইংল্যান্ডের সাবেক এই গোলরক্ষক। প্রতারণার জন্য ক্ষমা না চাওয়ায়, এখনও আর্জেন্টাইন কিংবদন্তির স্পোর্টসম্যানশিপ নিয়ে প্রশ্ন তুলছেন তিনি।
  • ‘ঘৃণা ভুলে জাদুকর মারাদোনাকে মনে রাখো’
    একক নৈপুণ্যে ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডকে হারানোর ম্যাচে কলঙ্কিত এক অধ্যায়ের জন্ম দিয়েছিলেন দিয়েগো মারাদোনা। স্বপ্নভঙ্গের সেই স্মৃতি দীর্ঘ দিন দাগ কেটেছিল ওই ম্যাচে ইংল্যান্ডের হয়ে খেলা ট্রেভর স্টিভেনের মনে। তবে সময়ের পরিক্রমায় সেই ক্ষত শুকিয়ে গেছে সাবেক এই মিডফিল্ডারের। ঘৃণ্য সেই কাজের জন্য নয়, মারাদোনাকে তার অর্জনের জন্য মনে রাখা উচিত বলে মনে করেন তিনি।
  • ‘আমি মারাদোনা, আমি গোল করি, ভুলও করি’
    দিয়েগো মারাদোনা মানেই প্রবল কৌতূহল, দুর্নিবার আকর্ষণ। মারাদোনা মানেই খবর। ফুটবল পায়ে যেমন তিনি প্রতিপক্ষকে ভেঙেচুড়ে এগিয়ে গেছেন, তেমনি মাঠের বাইরে ভাবনার প্রকাশেও তার লাগাম থাকত সামান্যই। আচরণে আর কণ্ঠে নিজেকে মেলে ধরেছেন নিজের মতো করেই।
  • জানা-অজানা মারাদোনা
    বহুমাত্রিক এক জীবন কাটিয়েছেন দিয়েগো মারাদোনা। ফুটবল মাঠে ধরা দিয়েছে কত অর্জন। মাঠের বাইরে তর্কে-বিতর্কে সবসময় ছিলেন আলোচনায়। সাইকোলজিস্ট ও লেখক গুস্তাভো বেরনস্তেইন তার মাঝে দেখেছিলেন গোটা আর্জেন্টিনার ছায়া।
  • মারাদোনা: প্রতিভা, মোহ, মাদক, দ্রোহ আর রোমাঞ্চ
    বল পায়ে তিনি শিল্পী। নান্দনিকতার ঝংকারে মোহিত করে রাখা জাদুকর। নেতৃত্বে অনুপ্রেরণাদায়ী। আবেগ আর আত্মবিশ্বাস সেখানে মিলেমিশে একাকার। আর্জেন্টিনা ও নাপোলির অভাবনীয় সাফল্যের মহানায়ক। কখনও আবার তিনি ট্র্যাজেডির নায়ক। মাঠের ভেতরে-বাইরে বর্ণময় চরিত্র। বেহিসেবী, বিদ্রোহী, মাদকে বুঁদ, প্রাণশক্তিতে ভরপুর, বিতর্ক, উন্মাদনা, সব মিলিয়ে দিয়েগো আরমান্দো মারাদোনা একজনই। তার মতো কেউ ছিল না। তার মতো কেউ হয়তো আর হবে না।
  • মারাদোনার জাদুকরী ৫ গোল
    ফুটবল মাঠে দিয়েগো মারাদোনা যেন ছিলেন একজন শিল্পী। গতি আর বাঁ পায়ের কারিকুরিতে উপহার দিয়েছেন জাদুকরী কত মুহূর্ত। প্লেমেকার হিসেবে সতীর্থদের দিয়ে গোল করানোতেই ছিল তার আনন্দ। নিজেও পেয়েছেন জালের দেখা। এর অনেকগুলোই কালের সীমানা ছাড়িয়ে জায়গা করে নিয়েছে ফুটবলের গল্পগাঁথায়।
  • সঠিক পথেই আছে আর্জেন্টিনা: মেসি
    বিশ্বকাপ বাছাইয়ে পেরুর বিপক্ষে দলের পারফরম্যান্সে খুশি লিওনেল মেসি। এই পথ ধরেই একটু একটু করে দল আরও শক্তিশালী হয়ে উঠবে বলে বিশ্বাস আর্জেন্টিনা অধিনায়কের।
  • পেরুকে হারিয়ে জয়ে ফিরল আর্জেন্টিনা
    কদিন আগে দেশের মাটিতে পয়েন্ট হারানো আর্জেন্টিনাকে পথ দেখালেন তরুণরা। লাউতারো মার্তিনেস, নিকোলাস গনসালেসদের কাঁধে চড়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা পার হলো কঠিন বাধা। আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে বসা পেরুকে তাদেরই মাটিতে হারিয়ে জয়ে ফিরল লিওনেল স্কালোনির দল।
  • মেসিকে ‘নিষ্ক্রিয়’ রাখতে সবকিছু করবে পেরু
    আর্জেন্টিনার সেরা তারকা লিওনেল মেসিকে মাঠে নিষ্ক্রিয় করে রাখতে পেরুর খেলোয়াড়রা সক্ষম বলে বিশ্বাস দলটির কোচ রিকার্দো গারেকার। এর জন্য তারা সম্ভাব্য সবকিছু করবেন বলেও জানালেন তিনি।
  • চোট কাটিয়ে আর্জেন্টিনা একাদশে তাগলিয়াফিকো
    শেষ সময়ের জন্য অপেক্ষার কোনো কারণ দেখছেন না লিওনেল স্কালোনি। পেরুর বিপক্ষে বিশ্বকাপ বাছাই ম্যাচের জন্য আগেভাগেই আর্জেন্টিনা কোচ জানিয়ে দিলেন একাদশ। চোট কাটিয়ে ফিরছেন প্রথম পছন্দের লেফট-ব্যাক নিকোলাস তাগলিয়াফিকো। বাদ পড়েছেন ফরোয়ার্ড লুকাস ওকাম্পোস।
  • ফুটবলকে মাসচেরানোর বিদায়
    আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন দুই বছর আগে। খেলা চালিয়ে যাচ্ছিলেন ক্লাবের হয়ে। এবার সব কিছুর ইতি টেনে দিলেন হাভিয়ের মাসচেরানো। পেশাদার ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা এই মিডফিল্ডার।
  • ভিএআরের কড়া সমালোচনায় আর্জেন্টিনা কোচ
    বিশ্বকাপ বাছাইয়ে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ শেষে ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারির (ভিএআর) ব্যবহার নিয়ে কড়া সমালোচনা করেছেন লিওনেল স্কালোনি। রেফারির বেশ কয়েকটি সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে আর্জেন্টিনা কোচ বলেছেন, এমন ফুটবল কেউ পছন্দ করে না।
  • ছিটকে গেলেন আর্জেন্টিনার পালাসিওস
    শঙ্কাই সত্যি হলো। বড় চোটই পেয়েছেন এসেকিয়েল পালাসিওস। প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচে পিঠে আঘাত পেয়ে ছিটকে গেছেন আর্জেন্টিনার এই তরুণ মিডফিল্ডার।
  • আর্জেন্টিনাকে রুখে দিল প্যারাগুয়ে
    শুরুর ছন্দহীনতা কাটিয়ে ঘুরে দাঁড়ালো আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে তুলল প্যারাগুয়েকে। কিন্তু জয়সূচক গোলের দেখা মিলল না। বিশ্বকাপ বাছাইয়ে টানা দুই জয়ের পর ঘরের মাঠে পয়েন্ট হারাল লিওনেল স্কালোনির দল।
  • দি মারিয়াকে উপেক্ষা ছিল ‘ভুল’
    বড় দেরিতে নিজের ভুলটা বুঝতে পেরেছিলেন লিওনেল স্কালোনি। তখন আর সময় ছিল না শুধরে নেওয়ার। এবার আর কোনো ভুল করেননি। ছন্দে থাকা আনহেল দি মারিয়াকে ফিরিয়েছেন দলে, দিয়েছেন উপেক্ষার ব্যাখ্যা।
  • ‘ব্যথা নিয়েই খেলবে মেসি’
    হালকা চোট নিয়েই আর্জেন্টিনায় আসা লিওনেল মেসি এখনও পুরোপুরি সেরে ওঠেননি। তবে বিশ্বকাপ বাছাইয়ে প্যারাগুয়ে ও পেরুর বিপক্ষে তার খেলা নিয়ে অনেকটাই নিশ্চিত লিওনেল স্কালোনি। কোচ জানালেন, ব্যথা নিয়েই খেলতে প্রস্তুত আর্জেন্টিনা অধিনায়ক।
  • আর্জেন্টিনা দল থেকে ছিটকে গেলেন পেরেইরা
    কাতার বিশ্বকাপ বাছাইয়ে আসন্ন দুই ম্যাচের আগে আরেকটি ধাক্কা খেল আর্জেন্টিনা। চোট পেয়ে ছিটকে গেছেন মিডফিল্ডার রবের্তো পেরেইরা।
  • চোটের কাছে হার মানলেন আর্জেন্টিনার গাগো
    একের পর এক চোটের ধাক্কায় আর পেরে উঠলেন না আর্জেন্টাইন ফুটবলার ফের্নান্দো গাগো। মনোবল হারিয়ে একরকম বাধ্য হয়েই পেশাদার ফুটবল ক্যারিয়ারকে বিদায় জানালেন রিয়াল মাদ্রিদ ও বোকা জুনিয়র্সের সাবেক এই মিডফিল্ডার।
  • আর্জেন্টিনা দল থেকে ছিটকে গেলেন দিবালা
    কাতার বিশ্বকাপ বাছাইপর্বের আগামী দুই ম্যাচে ফরোয়ার্ড পাওলো দিবালা ও মিডফিল্ডার মার্কোস আকুনাকে পাচ্ছে না আর্জেন্টিনা।
  • আর্জেন্টিনা দলে ফিরলেন দি মারিয়া
    পিএসজির হয়ে দারুণ সময় কাটানো আনহেল দি মারিয়া ফিরলেন আর্জেন্টিনা দলে। চোটের সঙ্গে লড়াই করা সের্হিও আগুয়েরোর জায়গা হয়নি প্যারাগুয়ে ও পেরুর বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের দলে।
  • মেসির সঙ্গে ভালো আচরণ করেনি বার্সা: মারাদোনা
    লিওনেল মেসি বার্সেলোনায় স্বস্তিতে ছিলেন না, আগেই বুঝতে পেরেছিলেন দিয়েগো মারাদোনা। মেসি ক্লাব ছাড়তে চাওয়ার পর তার সঙ্গে বার্সেলোনার আচরণ মোটেই ঠিক ছিল না বলে মনে করেন আর্জেন্টাইন কিংবদন্তি।
  • মারাদোনার ডান হাত দিয়ে গোলের স্বপ্ন!
    সুযোগ পেলেই ১৯৮৬ বিশ্বকাপে হাত দিয়ে করা সেই গোলের প্রসঙ্গ টেনে ইংল্যান্ডকে খোঁচা দেন দিয়েগো মারাদোনা। জন্মদিন উপলক্ষে ‘ফ্রেঞ্চ ফুটবল’ সাময়িকীকে দেওয়া সাক্ষাৎকারে আর্জেন্টাইন কিংবদন্তি স্বভাবসুলভ ভঙ্গিতে আবারও তাই করলেন। মজা করে বললেন, ইংল্যান্ডের জালে ডান হাত দিয়ে গোল করার স্বপ্ন দেখেন তিনি!
  • ফুটবলকে সাবালেতার বিদায়
    দেড় যুগের পেশাদার ফুটবল ক্যারিয়ারকে বিদায় জানালেন আর্জেন্টিনা ও ম্যানচেস্টার সিটির সাবেক ডিফেন্ডার পাবলো সাবালেতা।
  • গোলের নেশা কমেছে মেসির
    দলীয় লক্ষ্যের চেয়ে ব্যক্তিগত চাওয়াকে বেশি গুরুত্ব দেওয়ার দুর্নাম লিওনেল মেসির কখনোই ছিল না। তারপরও, সাম্প্রতিক সময়ে নিজেকে আরও কিছুটা বদলেছেন বলে দাবি বার্সেলোনা অধিনায়কের। জানালেন, ব্যক্তিগতর চেয়ে দলীয় লক্ষ্যকে এখন আরও প্রাধান্য দিচ্ছেন তিনি।
  • আর্জেন্টিনা কোচের কণ্ঠে এখন অন্য সুর
    ম্যাচের আগে বলেছিলেন, হার এড়াতে পারলেই খুশি। কিন্তু জয়ের পর আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি বললেন অন্য কথা। তৃপ্তির ঢেকুর তুলে জানালেন, লা পাসের লড়াইয়ে জিততেই চেয়েছিলেন তিনি।
  • লা পাসে সতীর্থদের দৃঢ়তায় মুগ্ধ মার্তিনেস
    বলিভিয়ার বিপক্ষে ম্যাচটা যে কঠিন হবে, জানত আর্জেন্টিনা। তাই কঠিন পরিবেশে জয় তুলে নিতে সতীর্থরা যে মানসিক দৃঢ়তার পরিচয় দিয়েছে, তাতে ভীষণ খুশি দলটির ফরোয়ার্ড লাউতারো মার্তিনেস।
  • পিছিয়ে পড়েও বলিভিয়ায় জিতল আর্জেন্টিনা
    শুরুতে যেন হাঁটছিলেন আর্জেন্টিনার ফুটবলাররা। ‘অফ দা বল’-এ ছিল না তেমন কোনো মুভমেন্ট। প্রথম ৩০ মিনিটে রাজত্ব করে বলিভিয়া, এগিয়েও যায় তারা। শক্তি বাঁচিয়ে রেখে খেলা লিওনেল স্কালোনির দল ঠিক সময়ে মুঠোয় নেয় লাগাম। পিছিয়ে পড়েও তুলে নেয় দারুণ এক জয়।
  • দলে পরিবর্তনের আভাস আর্জেন্টিনা কোচের
    অন্য কোথাও হলে হয়তো ম্যাচ জয়ী একাদশে রদবদলের কথা ভাবতেন না লিওনেল স্কালোনি। কিন্তু লা পাসের উচ্চতার কথা মাথায় রেখে পরিবর্তন অপরিহার্য মনে হচ্ছে তার। স্কিলের চেয়েও ফিটনেসকে বেশি গুরুত্ব দেওয়ার কথা ভাবছেন আর্জেন্টিনা কোচ।
  • লা পাসের উচ্চতায় মেসিদের দেখে নেওয়ার হুমকি
    অন্য কোথাও হয়তো আর্জেন্টিনার সঙ্গে পেরে উঠবে না বলিভিয়া। কিন্তু লা পাসের উচ্চতায় তারাই ফেভারিট। এরনান্দো সাইলসে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের আছে তেতো সব স্মৃতি। সেটাকে আরেকটু দীর্ঘ করতে মুখিয়ে আছেন বলিভিয়ার কোচ সেসার ফারিয়াস। লা পাসে প্রতিপক্ষের জন্য প্রতিকূল পরিবেশে লিওনেল মেসিদের দেখে নেওয়ার হুমকি দিয়েছেন তিনি।
  • বলিভিয়ার বিপক্ষে নেই দিবালা
    বিশ্বকাপ বাছাইয়ে বলিভিয়ার বিপক্ষে পাওলো দিবালাকে পাচ্ছে না আর্জেন্টিনা। পেটের সমস্যার কারণে দল থেকে ছিটকে গেছেন ইউভেন্তুসের এই তারকা ফরোয়ার্ড।
  • উদ্বেগ আর লম্বা বিরতিকে দায় দিলেন মেসি
    কাঙ্ক্ষিত জয় মিলেছে, কিন্তু প্রত্যাশা অনুযায়ী হয়নি পারফরম্যান্স। কাতার বিশ্বকাপ বাছাইয়ের শুরুতে পুরো তিন পয়েন্ট মিললেও তাই পুরোপুরি সন্তুষ্ট হতে পারছেন না লিওনেল মেসি। মাঠে নিজেদের পুরোপুরি মেলে ধরতে না পারার জন্য আর্জেন্টিনা অধিনায়ক বললেন, করোনাভাইরাস পরিস্থিতিতে লম্বা বিরতি আর উদ্বেগের কথা।
  • মেসির গোলে আর্জেন্টিনার শুভ সূচনা
    দীর্ঘ প্রায় এক বছর পর মাঠে নামায় দুই দলের খেলোয়াড়দের মাঝেই দেখা গেল বোঝাপড়ার ঘাটতি। যার প্রভাব পড়ল খেলায়। চোখজুড়ানো ফুটবল খেলতে না পারলেও শেষ পর্যন্ত প্রত্যাশিত জয়ের দেখা ঠিকই পেল। লিওনেল মেসির গোলে একুয়েডরকে হারিয়ে বিশ্বকাপ বাছাই শুরু হলো লিওনেল স্কালোনির দলের।
  • আমার সব নিয়ে নাও, শুধু ফুটবল খেলতে দাও: মেসি
    লিওনেল মেসির কাছে ফুটবল আশা, ফুটবলই আনন্দ। তাই সবকিছুর বিনিময়ে হলেও ফুটবল খেলতে চান এই আর্জেন্টাইন তারকা।
  • ‘মেসির বার্সায় থেকে যাওয়া আর্জেন্টিনার জন্য ইতিবাচক’
    অনেক টানাপোড়েনের পর লিওনেল মেসি থেকে গেছেন বার্সেলোনায়। মাঠেও ফিরেছেন। ছড়িয়েছেন আলো। মেসির কাম্প নউয়ে থেকে যাওয়া, দ্রুত মাঠে ফেরা, ফিট হয়ে ওঠা-সবকিছুই আর্জেন্টিনার জন্য ইতিবাচক বলে মনে করেন দলটির কোচ লিওনেল স্কালোনি।
  • আর্জেন্টিনা দলে চোটের থাবা
    ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্ব শুরুর আগে ধাক্কা খেল আর্জেন্টিনা। চোট পেয়ে লিওনেল স্কালোনির দল থেকে ছিটকে গেছেন গোলরক্ষক হুয়ান মুসো ও মিডফিল্ডার জিওভানি লো সেলসো।
  • মেসির কথায় ‘যুদ্ধে যেতেও প্রস্তুত’ দে পল
    আর্জেন্টিনা জাতীয় দলে লিওনেল মেসির প্রভাব কতটা, তা প্রকাশ পেল তার জাতীয় দলের সতীর্থ রদ্রিগো দে পলের কথায়। সেরি আর দল উদিনেজের হয়ে খেলা এই মিডফিল্ডার জানালেন, বার্সেলোনা তারকার কথায় তিনি ‘যুদ্ধে যেতেও প্রস্তুত।’
  • বিশ্বকাপ বাছাইয়ের দলে জায়গা না পেয়ে দি মারিয়ার ক্ষোভ
    পিএসজির হয়ে দারুণ সময় কাটানো আনহেল দি মারিয়া বুঝতে পারছেন না, জাতীয় দলে তিনি কেন নেই। তবে হতাশা ঝেড়ে দলে ফিরতে লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় জানালেন ক্ষুব্ধ এই মিডফিল্ডার।
  • আর্জেন্টিনা দলে নেই দি মারিয়া-আগুয়েরো
    মাঝে ছয় মাস কেটে গেছে। এর মাঝে নিজের সামর্থ্য নতুন করে দেখিয়েছেন আনহেল দি মারিয়া। তারপরও জায়গা পাননি আর্জেন্টিনা দলে। তার মতোই একুয়েডর ও বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম দুই ম্যাচের দলে নেই সের্হিও আগুয়েরো।
  • ‘একুয়েডরের বিপক্ষে খেলতে বাধা নেই মেসির’
    নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ায় বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার প্রথম ম্যাচে খেলতে কোনো বাধা নেই লিওনেল মেসির, বলেছেন দেশটির ফুটবল প্রধান ক্লদিও তাপিয়া।
  • মেসিকে নিওয়েলসে পেতে সমর্থকদের মিছিল
    নিওয়েলস ওল্ড বয়েজ সমর্থকদের কেউ গাড়িতে, কেউ মোটরসাইকেলে চেপে রোসারিওর রাস্তায় চক্কর দিয়েছেন। মিছিল করেছেন হাতে প্ল্যাকার্ড, ব্যানার নিয়ে। ‘ওলে, ওলে, মেসি নিওয়েলসের, সে সিটিতে যাবে না’- দিয়েছেন এমন শ্লোগান। দাবি তুলেছেন ঘরের ছেলে লিওনেল মেসিকে ঘরে ফেরানোর।
  • কোপা আমেরিকা শুরু ১১ জুন
    প্রথমবারের মতো দুটি দেশে হতে যাওয়া ২০২১ সালের কোপা আমেরিকা মাঠে গড়াবে আগামী বছরের ১১ জুন। ১০ জুলাই ফাইনাল হবে কলম্বিয়ার মেত্রোপলিতান স্টেডিয়ামে।
  • করোনাভাইরাস: আর্জেন্টিনার হাসপাতালে ভেন্টিলেটর দিলেন মেসি
    চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে এই মুহূর্তে ব্যস্ত সময় কাটছে লিওনেল মেসির। এর মধ্যেও দেশের মানুষের প্রয়োজনের সময় সাড়া দিয়েছেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য আর্জেন্টিনার হাসপাতালগুলোকে ভেন্টিলেটর পাঠিয়েছেন।
  • ‘ব্রাজিলে নেইমারের চেয়ে অনেকে মেসিকে পছন্দ করে’
    ফুটবলে দুই দেশ চিরপ্রতিদ্বন্দ্বী। কিন্তু প্রতিবেশি দেশের লিওনেল মেসিকে নিয়ে ব্রাজিলিয়ানদের ভালোলাগাটা নাকি অন্য পর্যায়ের। ব্রাজিলের সাবেক ডিফেন্ডার জে রবের্তো জানালেন, তার দেশে নেইমারের চেয়ে মেসিকে অনেক শিশু বেশি পছন্দ করে!
  • আর্জেন্টিনা-ব্রাজিল সেপ্টেম্বরে মুখোমুখি?
    ২০২২ কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই শুরুর আগে ফুটবলপ্রেমীরা দুই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা-ব্রাজিলের দ্বৈরথ উপভোগের সুযোগ পেতে পারেন। ফুটবলের এই দুই পরাশক্তি আগামী সেপ্টেম্বরে প্রীতি ম্যাচে মুখোমুখি হতে পারে বলে খবর এসেছে আর্জেন্টিনার গণমাধ্যমে।
  • করোনাভাইরাসে আক্রান্ত আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ
    আর্জেন্টিনাকে ১৯৮৬ সালের বিশ্বকাপ জেতানো কোচ কার্লোস বিলার্দো কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন।
  • ‘নেইমারের মানসিকতা আমার ছিল না’
    সম্ভাবনা ছিল যথেষ্ট। তাকে ঘিরে বাকিদের উচ্চাশাও ছিল অনেক। অনেকে তার মাঝে দেখেছিলেন আন্দ্রেস ইনিয়েস্তার ছায়া। কিন্তু হাভিয়ের পাস্তুরে সম্ভাবনার কুঁড়িটিকে শতদলে মেলতে দেননি নিজেই! আর্জেন্টিনার এই অ্যাটাকিং মিডফিল্ডার জানালেন, সেরা হওয়ার মানসিকতা তার কখনই ছিল না! এই প্রসঙ্গে বলতে গিয়ে প্রশংসা করলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের মানসিকতার।
  • ‘সবসময় মেসিকে পাস না দেওয়া শিখতে হবে’
    যেখানেই বল পাও, লিওনেল মেসিকে খুঁজে নাও। সব সমস্যার সমাধান যেন মেসি। এই অতি নির্ভরশীলতা অনেকবারই ভুগিয়েছে আর্জেন্টিনাকে। লেয়ান্দ্রো পারদেসের উপলব্ধি, সব সময় মেসিকে পাস না দেওয়া শিখতে হবে তাদের। বুঝতে হবে কখন তাকে বল দিতে হবে আর কখন বিকল্প বেছে নিতে হবে। 
  • মেসির স্মরণীয় ১০
    বার্সেলোনার হয়ে ৬২৭ গোল ও ৩৪টি ট্রফি জয়, ছয়বার ব্যালন ডি’অর জয়ের রেকর্ডসহ আরও অনেক অর্জনে সমৃদ্ধ লিওনেল মেসির ক্যারিয়ার। আর্জেন্টাইন ফরোয়ার্ড গত এক যুগ ধরে ফুটবল বিশ্বকে মোহিত করে রেখেছেন তার অসাধারণ ফুটবল দিয়ে।
  • ‘জর্ডানের মতো’ মেসিও পারবেন
    জাতীয় দলের হয়ে লিওনেল মেসির প্রাপ্তির শূন্য খাতা নিয়ে কথা ওঠে প্রায়ই। লুকাস বিগলিয়াও সে প্রসঙ্গ পাড়লেন। তবে আশাবাদী দৃষ্টি নিয়ে। বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডানকে নিয়ে করা ‘দ্যা লাস্ট ড্যান্স’ সিরিজ দেখে আর্জেন্টিনার সাবেক মিডফিল্ডারেরও মনে হচ্ছে, সামনের বিশ্বকাপে দেশকে চূড়ায় তুলতে পারেন মেসি।
  • ‘মারাদোনা শিল্পী, মেসি স্পিডি গনসালেস’
    দিয়েগো মারাদোনা-বিশ্বকাপ জয়ের নায়ক, কিংবদন্তি। আর লিওনেল মেসি সময়ের অন্যতম সেরা ফুটবলার। দুজনের সঙ্গেই খেলার সুযোগ হয়েছে রবের্তো আয়ালার। আর্জেন্টিনার সাবেক এই ডিফেন্ডারের চোখে, তারা ফুটবল জাদুকর, সৌন্দর্য্যের প্রতীক।
  • ‘স্বল্পভাষী সেই মেসি এখন নেতা’
    দলের অনেক ব্যাপারেই এখন বেশ সোচ্চার দেখা যায় লিওনেল মেসিকে। স্রেফ মাঠের অধিনায়ক নন, মাঠের বাইরেও বার্সেলোনা তারকা নিজেকে গড়ে তুলেছেন একজন নেতা হিসেবে। তবে আর্জেন্টাইন ফরোয়ার্ড একটা সময় নাকি তেমন কথাই বলতেন না, জানালেন জাতীয় দলে তার সাবেক সতীর্থ রবের্তো আয়ালা। 
  • মেসি গ্রেট ফুটবলারের চেয়েও বেশি কিছু: ক্রেসপো
    তার ফুটবল প্রতিভা সম্পর্কে সকলেরই জানা। একই সঙ্গে পেশাদারিত্ব, ফুটবলের প্রতি নিবেদন ও সততার জন্যও লিওনেল মেসি উদাহরণস্বরূপ বলে মনে করেন এরনান ক্রেসপো। সাবেক এই আর্জেন্টাইন ফরোয়ার্ডের কাছে, সবকিছু মিলে মেসি একজন গ্রেট ফুটবলারের চেয়েও অনেক বেশি কিছু।
  • এক বছর বেতন ছাড়া চলতে পারবে শীর্ষ ফুটবলাররা: তেভেস
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এই দুঃসময়ে শীর্ষ পর্যায়ে খেলা ফুটবলাররা কম পারিশ্রমিক নিতে পারেন বলে মত দিয়েছেন কার্লোস তেভেস। প্রাণঘাতী এই ভাইরাসের বিপক্ষে লড়াইয়ে ক্লাবগুলোর আরও বেশি করে সাহায্যের হাত বাড়ানো উচিত বলেও মনে করেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।
  • ‘কঠিন পরিস্থিতিতে সহায়তা করতে ফুটবলাররা নৈতিকভাবে বাধ্য’
    বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন অনেক ফুটবলার। তবে এটা যে জনসম্মুখে ঘোষণা দিয়ে করতে হবে, তা মনে করেন না হাভিয়ের মাসচেরানো। আর্জেন্টিনা ও বার্সেলোনার সাবেক এই ডিফেন্সিভ মিডফিল্ডারের মতে, কঠিন পরিস্থিতিতে সহায়তা করতে ফুটবলাররা নৈতিকভাবে বাধ্য।
  • করোনাভাইরাস: স্থগিত ব্রাজিল ও আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ
    বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্ব ক্রীড়াঙ্গনেও যার প্রভাব পড়েছে। এর ধারাবাহিকতায় এবার স্থগিত হয়ে গেল ব্রাজিল ও আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ।
  • আর্জেন্টিনা দলে মাক আলিস্তের, নেই দি মারিয়া-ইকার্দি
    একুয়েডর ও বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের আর্জেন্টিনা দলে ডাক পেয়েছেন ফরোয়ার্ড আলেক্সিস মাক আলিস্তের। তবে এবারও লিওনেল স্কালোনির দলে জায়গা হয়নি পিএসজির দুই তারকা ফুটবলার আনহেল দি মারিয়া ও মাউরো ইকার্দির।
  • আর্জেন্টিনাকে হারিয়ে অলিম্পিকে ব্রাজিল
    চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হারিয়ে ২০২০ সালের টোকিও অলিম্পিকের ফুটবল ইভেন্টে খেলা নিশ্চিত করেছে ব্রাজিল।
  • ২০১৯: এক নজরে আন্তর্জাতিক ফুটবল
    নতুন সব গল্পের হাতছানিতে শুরু হয়েছিল নতুন বছর। পেছনের হতাশা মুছে কারোর জন্য ছিল নতুন শুরুর চ্যালেঞ্জ, কারো দীর্ঘদিনের সাফল্যের খরা কাটানোর স্বপ্ন। কারো হিসেব মিলেছে, কেউ দিয়েছে কঠিন সময় পেছনে ফেলে নতুন যুগের ঘোষণা। আরেকটি নতুন বছর কড়া নাড়ছে দুয়ারে। পেছন ফিরে তাকালে স্মৃতির পাতায় ভেসে ওঠে আন্তর্জাতিক ফুটবলের সেসব গল্প…
  • মারাদোনার মন বদল
    আর্জেন্টিনার প্রথম বিভাগের ক্লাব হিমনাসিয়ার কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত থেকে সরে এসেছেন দিয়েগো মারাদোনা। ক্লাবটির দায়িত্বে থাকছেন বলে জানিয়েছেন দেশটির কিংবদন্তি এই ফুটবলার।
  • আর্জেন্টাইন ক্লাবের দায়িত্ব ছাড়লেন মারাদোনা
    আর্জেন্টিনার প্রথম বিভাগের ক্লাব হিমনাসিয়ার দায়িত্ব নেওয়ার তিন মাসের মধ্যে কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন দেশটির কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা।
  • রোমাঞ্চকর লড়াইয়ে মেসির নৈপুণ্যে রক্ষা আর্জেন্টিনার
    তিন দিন আগে ব্রাজিলের বিপক্ষে একমাত্র গোলে নিশ্চিত করেছিলেন জয়। এবার হারতে বসা দলকে যোগ করা সময়ে বাঁচালেন লিওনেল মেসি। উরুগুয়ের বিপক্ষে দুবার পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ড্র করে মাঠ ছেড়েছে আর্জেন্টিনা।
  • উরুগুয়ে বিপজ্জনক দল: আর্জেন্টিনা কোচ
    আন্তর্জাতিক প্রীতি ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হওয়ার আগে প্রতিপক্ষকে সমীহ করছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। তারুণ্য ও অভিজ্ঞতার সমন্বয়ে উরুগুয়ে বিশ্বের অন্যতম সেরা দল বলে মনে করেন তিনি।
  • ব্রাজিলের বিপক্ষে জয় দলীয় প্রচেষ্টার ফল: মেসি
    ব্রাজিলের বিপক্ষে তার গোল গড়ে দেয় ম্যাচের ভাগ্য। তবে জয়টা দলীয় প্রচেষ্টার ফল বলে মনে করেন লিওনেল মেসি। দলের খেলার ধরণও মনে ধরেছে আর্জেন্টিনা অধিনায়কের।
  • ব্রাজিল কোচকে চুপ করতে বললেন মেসি!
    যতই প্রীতি ম্যাচ হোক, লড়াইটা যখন ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যে তখন পাল্টে যায় আবহ। সাম্প্রতিক সময়ে মাঠের বাইরের বিভিন্ন ঘটনার কারণে এমনিতেই ম্যাচটিকে ঘিরে উন্মাদনা বেড়েছিল বহুগুণে। সেসবের বশেই কি না, ম্যাচের এক পর্যায়ে তেতে উঠলেন লিওনেল মেসি, প্রতিপক্ষের কোচ তিতেকে চুপ করতে বললেন আর্জেন্টিনা অধিনায়ক।
  • ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনার জয়ের নায়ক মেসি
    আন্তর্জাতিক ফুটবলে তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরাটা দুর্দান্ত হলো লিওনেল মেসির। অধিনায়কের একমাত্র গোলে ব্রাজিলকে হারিয়েছে আর্জেন্টিনা।
  • ব্রাজিল-আর্জেন্টিনা মহারণে 'বন্ধু' আগুয়েরো এখন জেসুসের 'শত্রু'
    নেইমার না থাকলেও দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াইয়ের উত্তাপে কোনো ভাটা পড়ছে না। উত্তেজনায় ঠাসা ম্যাচটিতে খেলতে মুখিয়ে আছেন গাব্রিয়েল জেসুস। ক্লাব সতীর্থ সের্হিও আগুয়েরো ও নিকোলাস ওতামেন্দিকে ‘দেখে নেওয়ার’ হুমকিও দিয়ে রাখলেন ব্রাজিল ফরোয়ার্ড।
  • সময়ের সবচেয়ে পরিপূর্ণ ফুটবলার মেসি: পেলে
    আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসিকে বিশ্বের সবচেয়ে পরিপূর্ণ খেলোয়াড় হিসেবে দেখেন ফুটবল কিংবদন্তি পেলে। সুযোগ থাকলে সতীর্থ হিসেবে বার্সেলোনার এই তারকা ফরোয়ার্ডকে বেছে নিতেন বলেও জানিয়েছেন ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জেতা সাবেক এই ফুটবলার।
  • মেসিকে আটকানোর পথ খুঁজছে ব্রাজিল
    আর্জেন্টিনার বিপক্ষে সাফল্য পেতে লিওনেল মেসিকে আটকানোয় সবচেয়ে বেশি মনোযোগ দিতে হবে বলে মনে করেন উইলিয়ান। প্রতিপক্ষ অধিনায়কের শ্রেষ্ঠত্ব মেনে নিয়েই তাকে থামাতে আত্মবিশ্বাসী ব্রাজিলের এই মিডফিল্ডার।
  • মেসির বিপক্ষে খেলতে পারা গর্বের: ব্রাজিল অধিনায়ক
    আর্জেন্টিনার বিপক্ষে আসছে প্রীতি ম্যাচে লিওনেল মেসির বিপক্ষে খেলতে হবে বলে উদ্বিগ্ন নন চিয়াগো সিলভা। বরং বার্সেলোনা তারকার বিপক্ষে খেলতে পারা গর্বের বিষয় বলে মনে করেন ব্রাজিল অধিনায়ক।
  • নিষেধাজ্ঞা কাটিয়ে আর্জেন্টিনা দলে মেসি
    আন্তর্জাতিক ফুটবলে তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে জাতীয় দলে ফিরলেন লিওনেল মেসি।
  • আর্জেন্টিনার তরুণ খেলোয়াড়দের নিয়ে রোমাঞ্চিত স্কালোনি
    নিষেধাজ্ঞার কারণে নেই লিওনেল মেসি। আর গত কোপা আমেরিকার পর থেকে দলের বাইরে আনহেল দি মারিয়া ও সের্হিও আগুয়েরো। তারকা খেলোয়াড়দের অনুপস্থিতিতে জার্মানি ও একুয়েডরের বিপক্ষে প্রীতি ম্যাচে সুযোগ পাওয়া তরুণদের পারফরম্যান্সে রোমাঞ্চিত আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। ভবিষ্যতে এই খেলোয়াড়দের নিয়ে আর্জেন্টিনা দুর্দান্ত এক দল হয়ে উঠবে বিশ্বাস তার।
  • একুয়েডরের জালে আর্জেন্টিনার গোল উৎসব
    চার দিন আগে জার্মানির বিপক্ষে দ্বিতীয়ার্ধে যে চেহারায় দেখা গিয়েছিল আর্জেন্টিনাকে, একুয়েডরের বিপক্ষে পুরো ম্যাচে দেখা গেল সেই চেহারায়। প্রতিপক্ষকে গোল বন্যায় ভাসিয়ে অসাধারণ এক জয় নিয়ে ফিরল লিওনেল স্কালোনির দল।
  • 'ঢাকায় প্যারাগুয়ে ম্যাচ' দিয়ে ফিরবেন মেসি
    আগামী মাসে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্যারাগুয়ের বিপক্ষে আর্জেন্টিনার প্রীতি ম্যাচটি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেটা সত্যি হলে নিষেধাজ্ঞা কাটিয়ে বাংলাদেশের মাটিতে হতে যাওয়া ওই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ফুটবলে ফিরবেন লিওনেল মেসি।
  • মেসির অনুপস্থিতিতে দলের ‘সেরা পারফরম্যান্সে’ খুশি স্কালোনি
    আন্তর্জাতিক ফুটবলে নিষেধাজ্ঞায় লিওনেল মেসি। ছিলেন না সের্হিও আগুয়েরো ও আনহেল দি মারিয়াও। তারকা খেলোয়াড়দের অনুপস্থিতিতে জার্মানির বিপক্ষে শুরুতে দুই গোল খেয়ে কোণঠাসা হয়ে পড়ার পরও দল যেভাবে ঘুরে দাঁড়িয়ে হার এড়িয়েছে তাতে ভীষণ খুশি আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।
  • প্রথমার্ধে অদম্য জার্মানি, দ্বিতীয়ার্ধে দুর্দান্ত আর্জেন্টিনা
    গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের অনুপস্থিতিতে সুযোগ পেয়ে নিজেদের মেলে ধরলেন অনিয়মিতরা। গতিময় ফুটবলে আর্জেন্টিনার রক্ষণকে চাপে ফেলে শুরুর দিকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিল জার্মানি। কোণঠাসা আর্জেন্টিনা জেগে উঠলো দ্বিতীয়ার্ধে। লুকাস আলারিও ব্যবধান কমানোর পর অভিষিক্ত লুকাস ওকামপোসের শেষ দিকের গোলে ড্রয়ের স্বস্তিতে মাঠ ছাড়লো লিওনেল স্কালোনির দল।
  • মার্তিনেস ও দিবালাকে নিয়ে আশাবাদী আর্জেন্টিনা কোচ
    আর্জেন্টিনা দলে দুই ফরোয়ার্ড পাওলো দিবালা ও লাউতারো মার্তিনেসের উজ্জ্বল ভবিষ্যত দেখছেন দলটির কোচ লিওনেল স্কালোনি।
  • আর্জেন্টিনায় এক রিকেলমে, ব্রাজিলে শতাধিক!
    আর্জেন্টিনায় হুয়ান রোমান রিকেলমে আছেন একজনই, জাদুকরী ফুটবলে যিনি মোহিত করে রেখেছিলেন গোটা এক প্রজন্মকে। আর ব্রাজিলে? প্রতিবেশী ফুটবল-পাগল দেশটিতে ‘রিকেলমে’ আছে শতাধিক!
  • আর্জেন্টিনা ম্যাচের আগে চোট জর্জর জার্মানি
    আগে থেকেই দলের বাইরে আছেন বেশ কয়েক জন তারকা খেলোয়াড়। আর্জেন্টিনা ম্যাচের আগে জার্মান দলে আরেক দফা চোটের আঘাত। ছিটকে গেছেন ডিফেন্ডার জোনাথান টাহ ও মিডফিল্ডার ইলকাই গিনদোয়ান।
  • ঢাকায় আর্জেন্টিনা-প্যারাগুয়ে ম্যাচ?
    আগামী মাসে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্যারাগুয়ে ও আর্জেন্টিনার মধ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ হবে বলে প্যারাগুয়ে ফুটবলের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।
  • ‘মেসির কথায় কেঁদেছিল সতীর্থরা’
    ব্রাজিল বিশ্বকাপের শেষটা হয়েছিল অশ্রুসিক্ত চোখে। পরের দুই বছরের কোপা আমেরিকার ফাইনালে হেরে নুইয়ে পড়েছিলেন হতাশায়। হতাশা পিছু ছাড়েনি গত আসরেও। তবে এবারে লিওনেল মেসি ছিলেন অনুপ্রেরণাদায়ী। জুন-জুলাইয়ের মহাদেশ সেরার আসর থেকে বিদায় নেওয়ার পর তার কথায় নাকি সতীর্থদের চোখে পানি চলে এসেছিল, জানিয়েছেন আনহেল দি মারিয়া।
  • শাস্তি কমেনি মেসির
    আন্তর্জাতিক ফুটবলে লিওনেল মেসির তিন মাসের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আর্জেন্টিনার আপিল খারিজ করে দিয়েছে দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা (কনমেবল)।
  • আর্জেন্টিনা দলে দিবালা, নেই আগুয়েরো
    আগামী মাসে জার্মানি ও একুয়েডরের বিপক্ষে পাওলো দিবালাকে নিয়ে দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। দলে নেই ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড সের্হিও আগুয়েরো।
  • আর্জেন্টিনার ফুটবলে মারাদোনা ফেরায় খুশি মেসি
    স্বদেশি কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা দেশের প্রথম বিভাগের ক্লাব হিমনাসিয়ার দায়িত্ব নেওয়ায় ভীষণ খুশি আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি।
  • রোনালদো-ফন ডাইককে হারিয়ে ফিফার বর্ষসেরা মেসি
    ক্রিস্তিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে হারিয়ে ২০১৯ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ জিতেছেন লিওনেল মেসি।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ে পেছাল ব্রাজিল, অপরিবর্তিত আর্জেন্টিনা
    ফিফা র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে ব্রাজিলের। এক ধাপ পিছিয়ে এখন তিন নম্বরে আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আগের মতোই আর্জেন্টিনা আছে দশ নম্বরে।
  • আর্জেন্টিনার হয়ে প্রথম হ্যাটট্রিকে উচ্ছ্বসিত মার্তিনেস
    মেক্সিকোর বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে জাতীয় দলের হয়ে প্রথম হ্যাটট্রিক করে দারুণ খুশি আর্জেন্টিনার তরুণ স্ট্রাইকার লাউতারো মার্তিনেস।
  • নিখুঁত ম্যাচ খেলার তৃপ্তি আর্জেন্টিনা কোচের
    মেক্সিকোকে উড়িয়ে দেওয়া প্রীতি ম্যাচে শিষ্যদের পারফরম্যান্সে মুগ্ধ আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির দাবি নিখুঁত খেলেছে তার দল।
  • মার্তিনেসের হ্যাটট্রিকে মেক্সিকোকে উড়িয়ে দিল আর্জেন্টিনা
    তারকা ফরোয়ার্ডদের অনুপস্থিতিতে জ্বলে উঠলেন লাউতারো মার্তিনেস। তরুণ এই স্ট্রাইকারের নৈপুণ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মেক্সিকোকে উড়িয়ে দিল আর্জেন্টিনা।
  • আর্জেন্টাইন ক্লাবের কোচ হলেন মারাদোনা
    আর্জেন্টিনার প্রথম বিভাগের ক্লাব হিমনাসিয়ার দায়িত্ব নিয়েছেন দেশটির কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা। ২০১০ সালে জাতীয় দলের দায়িত্ব ছাড়ার পর এই প্রথম নিজ দেশে কোচিং করাবেন বিশ্বকাপ জয়ী তারকা।
  • সমতায় শেষ আর্জেন্টিনা-চিলি লড়াই
    নিষেধাজ্ঞার কারণে দলের বাইরে লিওনেল মেসি। সের্হিও আগুয়েরোকেও রাখেননি কোচ। আক্রমণভাগের মূল তারকাদের ছাড়া চেনা রূপে দেখা গেল না আর্জেন্টিনাকে। নিজেদের মেলে ধরতে পারেনি চিলিও। সমতায় শেষ হয়েছে দুই দলের মধ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি।
  • ৩ মাসের জন্য নিষিদ্ধ মেসি
    দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশনের (কনমেবল) বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে কঠোর সমালোচনা করায় আন্তর্জাতিক ম্যাচে তিন মাস নিষিদ্ধ হয়েছেন আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি।
  • আর্জেন্টিনার কোচের মেয়াদ বাড়ল
    আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির মেয়াদ বাড়িয়েছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বে দলের দায়িত্বে থাকবেন তিনি।
  • এক ম্যাচ নিষিদ্ধ মেসি
    কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে লাল কার্ড দেখা লিওনেল মেসি এক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন।
  • মেসির লাল কার্ড প্রত্যাহারের অনুরোধ আর্জেন্টিনার
    কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলির বিপক্ষে লিওনেল মেসির দেখা লাল কার্ড প্রত্যাহার করতে দক্ষিণ আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের কাছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) অনুরোধ করেছে বলে দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।
  • মেসিকে হার মেনে নিতে বললেন ব্রাজিল কোচ
    কোপা আমেরিকায় দুর্নীতি ও রেফারিংয়ের মান নিয়ে কড়া অভিযোগ তোলা আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসির সমালোচনা করেছেন ব্রাজিলের কোচ তিতে। শিরোপা জেতার পর বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে বলেছেন হার মেনে নিতে।
  • ব্রাজিলকে শিরোপা জেতাতেই এত দুর্নীতি: মেসি
    চিলিকে হারানো ম্যাচে লালকার্ড পাওয়া আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি পরে ক্ষোভ উগরে দিলেন। পদক নিতে পুরস্কার বিতরণী অনুষ্ঠানেও যাননি এই তারকা ফরোয়ার্ড। অভিযোগ করলেন, ব্রাজিলকে শিরোপা জেতাতেই কোপা আমেরিকার আয়োজকরা দুর্নীতি করছে।
  • চিলিকে হারিয়ে কোপা আমেরিকায় তৃতীয় আর্জেন্টিনা
    লাল কার্ড দেখে মাঠ ছাড়ার আগে সের্হিও আগুয়েরোর গোল তৈরি করে দিলেন লিওনেল মেসি। প্রথমার্ধেই ব্যবধান বাড়ালেন পাওলো দিবালা। উত্তেজনা ছড়ানো ম্যাচে আক্রমণাত্মক খেলে চিলিকে হারিয়ে কোপা আমেরিকায় তৃতীয় হয়েছে আর্জেন্টিনা।
  • ব্রাজিলের বিপক্ষে সেমিতে ভিএআরের ব্যবহার নিয়ে উত্তর খুঁজছে আর্জেন্টিনা
    ব্রাজিলের বিপক্ষে কোমা আমেরিকার সেমি-ফাইনালে প্রয়োজনের সময় ভিএআর প্রযুক্তি ব্যবহার না করায় অভিযোগ এনেছিল আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। এবার এ প্রযুক্তি সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছে তারা জানতে চেয়েছে, স্টেডিয়ামে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো ও তার নিরাপত্তা দলের উপস্থিতির কারণে ভিএআর ব্যবহারে কোনো সমস্যা হয়েছিল কিনা।
  • আর্জেন্টিনার দায়িত্বে থাকছেন স্কালোনি
    লিওনেল স্কালোনি এ বছরের শেষ পর্যন্ত আর্জেন্টিনার কোচের দায়িত্বে থাকবেন বলে নিজেই জানিয়েছেন।
  • এবার অবসর না নেওয়ার ইঙ্গিত মেসির
    কোপা আমেরিকার গত আসরের ফাইনালে হারের পর হতাশায় আর্জেন্টিনাকে বলে দিয়েছিলেন বিদায়। এবার সেমি-ফাইনাল থেকে ছিটকে যাওয়ায় জাতীয় দলের হয়ে সাফল্য অধরাই রয়ে গেল লিওনেল মেসির। কিন্তু এবার অতটা হতাশ নন অধিনায়ক। বরং আশাবাদী উন্নতি করতে থাকা নতুন দল নিয়ে। ইঙ্গিত দিলেন আর্জেন্টিনার সঙ্গে থেকে যাওয়ারও।
  • ভিএআর প্রযুক্তির ব্যবহার না দেখে ক্ষুব্ধ মেসি-আগুয়েরো
    কোপা আমেরিকাতে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির অসংখ্য ব্যবহার হলেও ব্রাজিলের বিপক্ষে ম্যাচে আর্জেন্টিনার খেলোয়াড়দের দুটি পেনাল্টি আবেদনের ক্ষেত্রে এর সহায়তা নেননি রেফারি। এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন আর্জেন্টিনার দুই তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি ও সের্হিও আগুয়েরো।
  • আর্জেন্টিনাকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিল
    ম্যাচের শুরুর দিকে গোছানো এক আক্রমণে দলকে এগিয়ে দিলেন গাব্রিয়েল জেসুস। আর দ্বিতীয়ার্ধে রবের্তো ফিরমিনোর গোলে রাখলেন মূখ্য ভূমিকা। তরুণ এই ফরোয়ার্ডের নৈপুণ্যে আর্জেন্টিনাকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে উঠেছে ব্রাজিল।
  • মেসির ওপর আস্থা আর্জেন্টিনা কোচের
    কোপা আমেরিকায় এখন পর্যন্ত নিজেকে মেলে ধরতে পারেননি লিওনেল মেসি। তবে শিষ্যের ওপর আস্থা অটুট আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির। টুর্নামেন্টে দলের অধিনায়কের খেলায় সন্তুষ্ট তিনি।
  • মেসিকে আরেকবার আটকাতে আত্মবিশ্বাসী আলিসন
    চ্যাম্পিয়ন্স লিগে পর পর দুই বছর মেসিকে হারানোর অভিজ্ঞতা নিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালেও আর্জেন্টিনা অধিনায়ককে আটকাতে আত্মবিশ্বাসী ব্রাজিলের গোলরক্ষক আলিসন।
  • ব্রাজিলের বিপক্ষে মেসির খেলা নিয়ে আর্জেন্টিনা কোচের রসিকতা
    ব্রাজিলের বিপক্ষে কোপা আমেরিকার সেমি-ফাইনালে দলের সেরা তারকা খেলবে কিনা তা নিয়ে মজা করেছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। বলেছেন, লিওনেল মেসির খেলা নিশ্চিত নয় এখনও!
  • আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার আগে নির্ঘুম রাত ব্রাজিল কোচের
    কোচ হিসেবে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের উত্তাপ তিনি আগেও টের পেয়েছেন তিনবার। কোপা আমেরিকার সেমি-ফাইনাল সামনে রেখে আবারও টের পাচ্ছেন। এবার প্রত্যাশার চাপ বেশি হওয়ায় ঠিকঠাক ঘুমাতে পারেননি বলে ব্রাজিল কোচ তিতে নিজেই জানিয়েছেন।
  • ব্রাজিল চাপে থাকায় সুবিধা দেখছে আর্জেন্টিনা
    চেনা মাঠে আর নিজেদের দর্শকের সামনে ব্রাজিলের চাপে থাকার পরিস্থিতি কাজে লাগাতে চান আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।
  • মেসি-আগুয়েরোকে জেসুসের চ্যালেঞ্জ
    তার চোখে লিওনেল মেসি বিশ্বসেরা। সের্হিও আগুয়েরো অন্যতম সেরা ফরোয়ার্ড। তবে কোপা আমেরিকার সেমি-ফাইনাল সামনে রেখে ব্রাজিলের ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুস চ্যালেঞ্জ জানিয়ে রাখলেন আর্জেন্টিনার দুই তারকাকে, জমাট রক্ষণ ভাঙতে ঘাম ঝরাতে হবে তাদের।
  • ভালো খেলছে মেসি, দাবি দি মারিয়ার
    চার ম্যাচে এক গোল-লিওনেল মেসির নামের সঙ্গে পরিসংখ্যানটা ঠিক যায় না। আর্জেন্টিনা অধিনায়ক নিজেও মেনে নিয়েছেন কোপা আমেরিকায় সেরাটা দিতে পারছেন না। তবে আনহেল দি মারিয়ার মনে হচ্ছে তার জাতীয় দলের সতীর্থ ভালো খেলছেন।
  • ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে কাউকে ফেভারিট দেখছেন না মেসি
    লিওনেল মেসির দৃষ্টিতে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে কেউ ফেভারিট নয়। উন্নতির মধ্যে থাকা আর্জেন্টিনা দলের অধিনায়কের মনে হচ্ছে স্বাগতিকদের বিপক্ষে ম্যাচে তাদের খুবই মনোযোগী থাকতে হবে।
  • মাঠে মেসির অবদান গুরুত্বপূর্ণ: আর্জেন্টিনা কোচ
    লিওনেল মেসি নিজেও স্বীকার করেছেন মাঠে সেরাটা দিতে পারছেন না। তবে শুধু মাঠের পারফরম্যান্স দিয়ে এই তারকা ফরোয়ার্ডকে যাচাই করতে রাজি নন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। ভেনেজুয়েলাকে হারিয়ে সেমি-ফাইনালে ওঠার পর মনে করিয়ে দিলেন মেসির গুরুত্বপূর্ণ অবদানের কথা।
  • সেরাটা খেলতে না পারার কথা স্বীকার মেসির
    ভেনেজুয়েলাকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে ওঠার পর লিওনেল মেসি স্বীকার করলেন, নিজের সেরাটা খেলতে পারছেন না তিনি। ভালো না খেলতে পারার জন্য মারাকানার মাঠের সমালোচনাও করেছেন আর্জেন্টিনার অধিনায়ক।
  • ভেনেজুয়েলাকে হারিয়ে ব্রাজিলের মুখোমুখি আর্জেন্টিনা
    দুই অর্ধের দুই গোলে ভেনেজুয়েলাকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। সেখানে তাদের অপেক্ষায় স্বাগতিক ব্রাজিল।
  • গতিময় ভেনেজুয়েলা নিয়ে সতর্ক আর্জেন্টিনা
    ভেনেজুয়েলার দ্রুত গতির খেলোয়াড়দের নিয়ে দলকে সতর্ক করে দিয়েছেন আর্জেন্টিনা গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানি।
  • কাতারকে হারিয়ে প্রয়োজনীয় আত্মবিশ্বাস পাচ্ছেন মেসি
    কোপা আমেরিকার গ্রুপ পর্বে প্রথম জয়টি কাতারের বিপক্ষে পেয়েছে আর্জেন্টিনা। অধিনায়ক লিওনেল মেসি জানালেন, সামনের পথচলায় জয়টি তাদেরকে প্রয়োজনীয় আত্মবিশ্বাস জোগাবে।
  • মেসিদের ওপর চাপ না দেওয়ার অনুরোধ কোচের
    কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে ওঠার পর আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি সাফল্যের জন্য তার দলকে চাপ না দিতে গণমাধ্যম ও সমর্থকদের প্রতি অনুরোধ জানিয়েছেন।
  • কাতারকে হারিয়ে শেষ আটে আর্জেন্টিনা
    বাঁচা-মরার লড়াইয়ে প্রতিপক্ষের ভুলে ম্যাচের শুরুতেই আর্জেন্টিনাকে এগিয়ে দিলেন লাউতারো মার্তিনেস। শেষ দিকে ব্যবধান দ্বিগুণ করলেন সের্হিও আগুয়েরো। কাতারকে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে উঠেছে প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ চ্যাম্পিয়নরা।
  • বাঁচা-মরার ম্যাচের আগে মানসিকভাবে ‘ভালো অবস্থায়’ আর্জেন্টিনা
    দুর্বল কাতারকে হারালেই কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত মেসিদের। গ্রুপের শেষ ম্যাচের আগে মনস্তাত্ত্বিক দিক থেকে আর্জেন্টিনা তাই ভালো অবস্থায় আছে বলে জানিয়েছেন কোচ লিওনেল স্কালোনি।
  • আর্জেন্টিনার দুর্দশায় কষ্ট পেলেও আত্মবিশ্বাসী মেসি
    কোপা আমেরিকা শুরু করেছিলেন দেশের হয়ে প্রথম বড় কোনো শিরোপা জয়ের লক্ষ্যে। অথচ এখন গ্রুপ পর্ব পার হওয়া নিয়েই শঙ্কা! আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি এতে কষ্ট পেলেও কোয়ার্টার-ফাইনালে ওঠা নিয়ে আত্মবিশ্বাসী।
  • বাজে খেলার কথা স্বীকার আর্জেন্টিনা কোচের
    ড্রয়ের পর আর্জেন্টিনা কোচ মেনে নিলেন প্যারাগুয়ের বিপক্ষে ভালো খেলেনি তার দল। বার বার বল হারানোর কারণে মেসি-আগুয়েরোরা পরিকল্পনা বাস্তবায়ন করতে পারেনি বলেও মনে করেন তিনি।
  • এই ম্যাচ থেকেও ভালো কিছু খুঁজছেন আর্জেন্টিনা কোচ
    শুরুর ২০ মিনিট ভালো খেলেছে দল। ‘বাজে’ শেষ সময়টা বাদ দিলে দ্বিতীয়ার্ধে ভালো খেলেছে মেসিরা - কলম্বিয়ার কাছে হেরে যাওয়া ম্যাচ নিয়ে মূল্যায়ন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির।
  • অনেক বছর পর আর্জেন্টিনাকে হারাতে পেরে উৎফুল্ল কলম্বিয়া
    কোপা আমেরিকায় আর্জেন্টিনাকে হারানোর দারুণ সুযোগ কাজে লাগাতে পেরে খুশি দলটির অধিনায়ক রাদামেল ফালকাও আর ম্যাচের দ্বিতীয় গোলদাতা দুভান সাপাতা।
  • এভাবে শুরু চাননি মেসি
    প্রত্যাশা ছিল জাতীয় দলের হয়ে প্রথম কোনো শিরোপা জয়ের লক্ষ্যে ভালো একটা শুরুর। কিন্তু হারতে হলো কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে। আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসিও জানালেন, এভাবে শুরু করতে চাননি তারা।
  • কলম্বিয়ার কাছে হেরে কোপা আমেরিকা শুরু আর্জেন্টিনার
    প্রথমার্ধে দৃষ্টিকটু ফুটবল খেলা আর্জেন্টিনা বিরতির পর ছন্দে ফেরার আভাস দিয়েছিল। তাদের বেশ কিছু সুযোগ নষ্টের মাঝে দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় কলম্বিয়া। শেষ দিকে তারা আদায় করে নেয় আরও একটি। তাতে হার দিয়ে কোপা আমেরিকায় যাত্রা শুরু হলো লিওনেল স্কালোনির দলের।
  • মেক্সিকোর ক্লাবের কোচের চাকরি ছাড়ছেন মারাদোনা
    মেক্সিকোর দ্বিতীয় স্তরের ক্লাব দোরাদোস দে সিনালাওয়ের কোচের দায়িত্ব ছাড়তে হচ্ছে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো মারাদোনাকে। চিকিৎসকের পরামর্শে এই সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানিয়েছেন তার আইনজীবী মাতিয়াস মোরলা।
  • মেসি-মার্তিনেসের নৈপুণ্যে নিকারাগুয়াকে উড়িয়ে দিল আর্জেন্টিনা
    প্রথমার্ধে জোড়া গোল করলেন লিওনেল মেসি, দ্বিতীয়ার্ধে লাউতারো মার্তিনেস। কোপা আমেরিকার আগে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে নিকারাগুয়াকে উড়িয়ে দিল আর্জেন্টিনা।
  • মেসির জন্য কোপা আমেরিকা জিততে চান আগুয়েরো
    আর্জেন্টিনার জার্সিতে লিওনেল মেসির শিরোপা খরা কাটাতে অধীর হয়ে আছেন তার জাতীয় দলের সতীর্থ সের্হিও আগুয়েরো। অধিনায়কের জন্য জিততে চান এবারের কোপা আমেরিকা।
  • কোপায় নিজেদের ফেভারিট মানছেন না মেসি
    ব্রাজিলে হতে যাওয়া কোপা আমেরিকায় শিরোপা জয়ের দৌড়ে নিজেদের এগিয়ে রাখছেন না লিওনেল মেসি। আর্জেন্টিনা দল পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।
  • ২০২২ বিশ্বকাপে খেলা নিয়ে অনিশ্চিত মেসি
    আগামী বিশ্বকাপে খেলবেন কিনা নিশ্চিত নন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি।
  • অবসরের আগে আর্জেন্টিনার হয়ে শিরোপা জিততে চান মেসি
    অবসরের আগে জাতীয় দলের হয়ে শিরোপা জিততে চান আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি। তবে এই মুহূর্তে অবসরের কোনো চিন্তা নেই বলেও জানিয়েছেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।
  • আর্জেন্টিনার কোপা আমেরিকা দলে ফিরলেন আগুয়েরো
    রাশিয়া বিশ্বকাপের পর প্রথমবারের মতো জাতীয় দলে ফিরেছেন সের্হিও আগুয়েরো। ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকারের সঙ্গে আর্জেন্টিনার কোপা আমেরিকা দলে ফিরেছেন পাওলো দিবালা।
  • দুর্ঘটনায় চোট পেয়েছেন আর্জেন্টিনার কোচ
    সাইকেল চালানোর সময় দুর্ঘটনায় পড়েছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। চিকিৎসা শেষে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।
  • মেসির সমালোচনার কারণ জানতে চায় ছেলে তিয়াগো
    বার্সেলোনার হয়ে ক্যারিয়ারে পেয়েছেন অনেক সাফল্য, বর্ষসেরা ফুটবলার হয়েছেন পাঁচবার। কিন্তু নিজ দেশে বার বার সমালোচনার মুখে পড়েছেন আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি। দীর্ঘ সময় বড় কোনো শিরোপা জিততে না পারার ব্যর্থতার দায় তার কাঁধে চাপানো হয়েছে। ৬ বছরের ছেলে তিয়াগো পর্যন্ত বাবার এমন সমালোচনার কারণ জিজ্ঞাসা করে বলে জানিয়েছেন মেসি নিজেই। 
  • আর্জেন্টিনা দল থেকে হিগুয়াইনের অবসর
    আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড গনসালো হিগুয়াইন।
  • শেষ দিকের গোলে আর্জেন্টিনার জয়
    লিওনেল মেসিকে ছাড়া খেলতে নামা আর্জেন্টিনা মেলে ধরতে পারেনি নিজেদের। তবে শেষ দিকে আনহেল কোররেয়ার গোলে প্রীতি ম্যাচে মরক্কোকে হারিয়েছে লিওনেল স্কালোনির দল।
  • কোপা আমেরিকায় খেলবেন মেসি
    ব্রাজিলে কোপা আমেরিকায় দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা লিওনেল মেসি খেলবেন বলে জানিয়েছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।
  • আর্জেন্টিনার খেলায় চটেছেন মারাদোনা
    ভেনেজুয়েলার বিপক্ষে আর্জেন্টিনার পারফরম্যান্সে বেজায় ক্ষেপেছেন দেশটির বিশ্বকাপ জয়ী অধিনায়ক দিয়েগো মারাদোনা। দেশটির ফুটবল সংস্থার তীব্র সমালোচনা করেছেন এই কিংবদন্তি।
  • আর্জেন্টিনার পরের ম্যাচে নেই মেসি
    বিশ্বকাপের পর প্রথমবারের মতো জাতীয় দলে ফিরে আর্জেন্টিনাকে জেতাতে পারলেন না লিওনেল মেসি। উল্টো চোট পেয়ে বার্সেলোনার তারকা ফরোয়ার্ড ছিটকে গেছেন পরের ম্যাচ থেকে।
  • মেসির ফেরার ম্যাচে আর্জেন্টিনার হার
    ভেনেজুয়েলার বিপক্ষে শুরুর ছন্দহীনতা কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছিল আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে প্রচণ্ড চাপ তৈরি করে একটি গোলও শোধ করে তারা। কিন্তু শেষ দিকে আবার গোল খেয়ে বড় ব্যবধানে হেরে বসে লিওনেল স্কালোনির দল।
  • চোট পেয়ে ছিটকে গেলেন আর্জেন্টিনার দি মারিয়া
    হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে ছিটকে গেছেন আনহেল দি মারিয়া। ভেনেজুয়েলা ও মরক্কোর বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে খেলতে পারবেন না আর্জেন্টিনার এই মিডফিল্ডার।
  • ‘এখন মেসির জাতীয় দলে ফেরাটা ঠিক হচ্ছে না’
    আট মাসের লম্বা বিরতি শেষে আন্তর্জাতিক ফুটবলে ফিরতে যাচ্ছেন লিওনেল মেসি। তবে আর্জেন্টাইন তারকার এ সময়ে ফেরার সিদ্ধান্তটাকে ঠিক যেন মেনে নিতে পারছেন না দেশটির সাবেক কোচ সেসার লুইস মেনোত্তি।
  • জাতীয় দলের অনুশীলনে মেসি
    আট মাসের বিরতি শেষে আন্তর্জাতিক ফুটবলে ফিরতে যাচ্ছেন লিওনেল মেসি। শুরু করেছেন জাতীয় দলের সঙ্গে অনুশীলন। ভেনেজুয়েলা ও মরক্কোর বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য সোমবার মাদ্রিদে আর্জেন্টিনা দলের অনুশীলনে যোগ দেন ৩১ বছর বয়সী বার্সেলোনা তারকা। ছবি: রয়টার্স
  • আর্জেন্টিনা দলে ফিরলেন মেসি
    দীর্ঘ বিরতি শেষে আর্জেন্টিনা জাতীয় দলে ফিরেছেন লিওনেল মেসি। এ মাসে হতে যাওয়া ভেনেজুয়েলা ও মরক্কোর বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য বার্সেলোনা তারকাকে নিয়ে দল ঘোষণা করেছেন কোচ লিওনেল স্কালোনি।
  • ২০৩০ বিশ্বকাপের যৌথ আয়োজক হতে চায় আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে
    ২০৩০ ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করতে আগ্রহী আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে।
  • দেখা যাক মেসি খেলতে পারে কি-না: আর্জেন্টিনা কোচ
    আন্তর্জাতিক ফুটবলে লিওনেল মেসি শিগগিরই ফিরবেন বলে আশাবাদী দেশটির ফুটবল কর্মকর্তারা। তবে অনেক দিন ধরে দেশের সেরা খেলোয়াড়ের সঙ্গে কথা হয়নি বলে জানিয়েছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।
  • মেসির জাতীয় দলে ফেরা নিয়ে আশাবাদী আর্জেন্টিনা কোচ
    চলতি বছরের জুন-জুলাইয়ে ব্রাজিলে হতে যাওয়া কোপা আমেরিকার আগেই লিওনেল মেসি আন্তর্জাতিক ফুটবলে ফিরবেন বলে আশাবাদী আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।
  • কোপা আমেরিকায় বর্তমান চ্যাম্পিয়নদের গ্রুপে নেই ব্রাজিল-আর্জেন্টিনা
    ২০১৯ সালের কোপা আমেরিকার গ্রুপ পর্বে আর্জেন্টিনা ও স্বাগতিক ব্রাজিলের সঙ্গে দেখা হচ্ছে না বর্তমান চ্যাম্পিয়ন চিলির।
  • মারাদোনার শরীরে সফল অস্ত্রোপচার
    বুয়েনস আইরেসের একটি হাসপাতালে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার দিয়েগো মারাদোনার শরীরে সফল অস্ত্রোপচার হয়েছে।
  • ভক্তদের আশ্বস্ত করলেন মারাদোনা
    হাসপাতাল থেকে ফেরা দিয়েগো মারাদোনা তাকে নিয়ে চিন্তিত ভক্তদের ‘ভালো আছেন’ বলে আশ্বস্ত করে বার্তা পাঠিয়েছেন।
  • মেসিকে ফেরাতে আবারও বসছেন আর্জেন্টিনা কোচ
    রাশিয়া বিশ্বকাপের পর আর আর্জেন্টিনার জার্সিতে খেলেননি লিওনেল মেসি। বার্সেলোনার তারকা এই ফরোয়ার্ডকে জাতীয় দলে ফেরাতে তার সঙ্গে আবারও কথা বলবেন বলে জানিয়েছেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি।
  • বিশ্বকাপ না জিতলেও মেসি সেরা: জিকো
    আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জিততে না পারলেও লিওনেল মেসিকে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার বলে মনে করেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার জিকো। তার মতে, মেসি একা ভালো খেলে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতাতে পারবেন না।
  • ‘কোপা আমেরিকা পর্যন্ত’ আর্জেন্টিনার কোচ স্কালোনি
    আর্জেন্টিনা জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনিকে আগামী বছর ব্রাজিলে হতে যাওয়া কোপা আমেরিকা পর্যন্ত স্থায়ীভাবে দায়িত্ব দিতে যাওয়ার কথা জানিয়েছেন দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লাওদিও তাপিয়া।
  • দিবালা ও ইকার্দির খরা কাটায় খুশি আর্জেন্টিনা কোচ
    মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচে জাতীয় দলের হয়ে প্রথম গোলের দেখা পাওয়া দুই ফরোয়ার্ড পাওলো দিবালা ও মাউরো ইকার্দির উচ্ছ্বসিত প্রশংসা করেছেন আর্জেন্টিনার ভারপ্রাপ্ত কোচ লিওনেল স্কালোনি।
  • ইকার্দি-দিবালার গোলে মেক্সিকোকে হারাল আর্জেন্টিনা
    অবশেষে অপেক্ষার অবসান হলো পাওলো দিবালা আর মাউরো ইকার্দির। আর্জেন্টিনার হয়ে দুজনেই পেলেন ক্যারিয়ারের প্রথম গোল। মেক্সিকোকে আবারও হারাল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • স্থায়ীভাবে স্কালোনিকে চান আর্জেন্টিনার খেলোয়াড়রা
    ভারপ্রাপ্ত কোচ লিওনেল স্কালোনির অধীনে পাঁচ ম্যাচের তিনটিতেই জিতেছে আর্জেন্টিনা। দলের আস্থা অর্জন করা এই কোচকে এবারে স্থায়ীভাবে চাইছেন একাধিক খেলোয়াড়।
  • আর্জেন্টিনা দলের পারফরম্যান্সে মুগ্ধ দিবালা
    অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনির অধীনে দলের ‘টিম স্পিরিট’ এর প্রশংসা করেছেন আর্জেন্টিনার তরুণ ফরোয়ার্ড পাওলো দিবালা।
  • মেক্সিকোকে সহজেই হারাল আর্জেন্টিনা
    লিওনেল মেসির অভাব তেমন একটা পূরণ করতে পারলেন না অন্যরা। তবে মেক্সিকোকে নিজেদের মাঠে সহজেই হারিয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।
  • মেসির আর্জেন্টিনা দলে ফেরা নিয়ে আত্মবিশ্বাসী কোচ
    লিওনেল মেসি দ্রুতই জাতীয় দলে ফিরবেন বলে মনে করেন আর্জেন্টিনার অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি। তবে এ বিষয়ে তারকা এই ফরোয়ার্ডের সঙ্গে অবশ্য কোনো কথা হয়নি তার।
  • আর্জেন্টিনা দলে মেসি না থাকায় হতাশ মেক্সিকো
    আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামার আগে প্রতিপক্ষের সেরা তারকা লিওনেল মেসি না থাকায় হতাশা প্রকাশ করেছেন মেক্সিকোর ডিফেন্ডার এদসন আলভারেস।
  • ‘আগামী বছর আর্জেন্টিনা দলে ফিরবে মেসি’
    ২০১৯ সালে লিওনেল মেসি আর্জেন্টিনা জাতীয় দলে ফিরবেন বলে মনে করেন দলটির মহাব্যবস্থাপক হোর্হে বুরুচাগা।
  • রিয়াল মাদ্রিদে টিকবে না সোলারি: মারাদোনা
    রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে সান্তিয়াগো সোলারি খুব বেশি দিন কাজ করতে পারবেন না বলে মনে করেন তার স্বদেশি কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা।
  • আর্জেন্টিনা দলে ফিরবেন মেসি, বিশ্বাস মারাদোনার
    লিওনেল মেসি আর্জেন্টিনা দলে ফিরবেন বলে বিশ্বাস দেশটির কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনার।
  • ‘হতাশা কাটিয়ে আর্জেন্টিনা দলে ফিরবে মেসি’
    লিওনেল মেসির জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যাওয়া নিয়ে কোনো সন্দেহ নেই আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লাওদিও তাপিয়ার। বিশ্বকাপের হতাশা কাটিয়ে উঠতে পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলারের বর্তমান সময়টা প্রয়োজন বলেও মনে করেন তিনি।
  • আর্জেন্টিনা দলে ফিরলেন লামেলা
    এ মাসে মেক্সিকোর বিপক্ষে হতে যাওয়া দুটি প্রীতি ম্যাচের জন্য আর্জেন্টিনা দলে ডাক পেয়েছেন টটেনহ্যাম হটস্পারের মিডফিল্ডার এরিক লামেলা।
  • আর্জেন্টিনার ভবিষ্যৎ নিয়ে আশাবাদী কোচ
    চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে হারের হতাশা আছে। তবে জেদ্দার ম্যাচে দলের পারফরম্যান্সে খুশি লিওনেল স্কালোনি। দলের ভবিষ্যৎ নিয়েও দারুণ আশাবাদী আর্জেন্টিনার অন্তর্বর্তীকালীন কোচ।
  • আর্জেন্টিনার চেয়ে ভালো খেলেছে ব্রাজিল: তিতে
    শেষ সময়ের গোলে আর্জেন্টিনাকে হারানোর পর ব্রাজিল কোচ তিতে দাবি করেছেন, তার দলই ভালো খেলেছে।
  • শেষ মুহূর্তের গোলে আর্জেন্টিনাকে হারাল ব্রাজিল
    নির্ধারিত সময়ের পর যোগ করা মিনিটও ছিল শেষ হওয়ার পথে। নিশ্চিত ড্রয়ের দিকে এগিয়ে যাচ্ছিল চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের লড়াই। এমন সময় পার্থক্য গড়ে দিলেন জোয়াও মিরান্দা। আর্জেন্টিনার বিপক্ষে জয়ের আনন্দে মাঠ ছাড়লো ব্রাজিল।
  • মেসি না থাকায় আর্জেন্টিনাকে হারানোর ভালো সুযোগ দেখছেন নেইমার
    চির প্রতিদ্বন্দ্বী দুই দল ব্রাজিল-আর্জেন্টিনার লড়াইয়ে লিওনেল মেসির অনুপস্থিতি ফুটবলপ্রেমীদের জন্য হতাশাজনক বলে মনে করেন নেইমার। তবে সময়ের অন্যতম সেরা ফুটবলারের না থাকাটা নিজেদের জন্য ভালো সুযোগ হিসেবে দেখছেন ব্রাজিলের এই তারকা ফরোয়ার্ড।
  • আর্জেন্টিনা দলে মেসি না থাকায় হতাশ নেইমার
    লিওনেল মেসি আর্জেন্টিনা দলে ফিরবেন বলে আশাবাদী নেইমার। বার্সেলোনা ফরোয়ার্ডের এই মুহূর্তে জাতীয় দলে না থাকাকে ফুটবলের জন্য দুঃখজনক বলে মনে করছেন ব্রাজিলের অধিনায়ক।
  • ম্যাচের আগে ২০ বার বাথরুমে যায় মেসি: মারাদোনা
    লিওনেল মেসির পক্ষে কথা বলতে গিয়ে উল্টো তার কঠোর সমালোচনা করে বসলেন দিয়েগো মারাদোনা।
  • ব্রাজিলের খেলা বিশ্লেষণ করবে আর্জেন্টিনা
    সৌদি আরবের বিপক্ষে ব্রাজিলের খেলা আর্জেন্টিনা বিশ্লেষণ করবে বলে জানিয়েছেন দলটির ফরোয়ার্ড লাউতারো মার্তিনেস।
  • মেসির অনুপস্থিতিতে দল হিসেবে খেলবে আর্জেন্টিনা
    লিওনেল মেসির অনুপস্থিতি আর্জেন্টিনাকে একটা দল হিসেবে খেলতে বাধ্য করেছে বলে মনে করছেন দলটির অন্তবর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি। তবে তিনি আশাবাদী যে দ্রুতই জাতীয় দলে ফিরবেন বার্সেলোনা তারকা।
  • ইরাককে উড়িয়ে জয়ে ফিরল আর্জেন্টিনা
    চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের মুখোমুখি হওয়ার আগে জয়ে ফিরেছে আর্জেন্টিনা। এশিয়ার দল ইরাককে প্রীতি ম্যাচে উড়িয়ে দিয়েছে লিওনেল স্কালোনির শিষ্যরা।
  • মেসি থাকুক বা না থাকুক, আর্জেন্টিনাকে হারাতে চান কৌতিনিয়ো
    লিওনেল মেসির অনুপস্থিতিতে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের উত্তাপ এতটুকু কমবে না বলে বিশ্বাস ফিলিপে কৌতিনিয়োর। তাই প্রতিপক্ষ শিবিরে ক্লাব সতীর্থের অনুপস্থিতির কথা না ভেবে দলকে জেতানো নিয়ে ভাবছেন ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার।
  • নভেম্বরে মুখোমুখি আর্জেন্টিনা-মেক্সিকো
    আগামী মাসে দুটি প্রীতি ম্যাচ খেলতে আর্জেন্টিনা সফরে যাবে মেক্সিকো।
  • বিশ্বকাপে আর্জেন্টিনার ব্যর্থতায় আফসোস নেই সাম্পাওলির
    বিশ্বকাপের শেষ ষোলোয় ফ্রান্সের কাছে হেরে দলের বিদায়, ব্যর্থতার জেরে চাকরি হারানো- এসবের কোনো কিছু নিয়ে আফসোস নেই বলে জানিয়েছেন আর্জেন্টিনার সাবেক কোচ হোর্হে সাম্পাওলি।
  • মেসির এখনও বিশ্বকাপ জয়ের সম্ভাবনা দেখছেন সাম্পাওলি
    আগামী বিশ্বকাপের সময় লিওনেল মেসির বয়স হবে ৩৫। ওই বয়সেও তারকা এই ফরোয়ার্ড ফুটবলের সর্বোচ্চ শিরোপা জিততে পারে বলে মনে করেন আর্জেন্টিনার সাবেক কোচ হোর্হে সাম্পাওলি।
  • 'আর্জেন্টিনার হয়ে আবার খেলবে মেসি'
    রাশিয়া বিশ্বকাপের পর জাতীয় দলের হয়ে আর মাঠে নামেননি লিওনেল মেসি। তবে সময়ের অন্যতম সেরা এই ফুটবলার আর্জেন্টিনার হয়ে আবারও খেলবেন বলে জানিয়েছেন বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভেরদে।
  • আর্জেন্টিনা দলে মেসি কবে ফিরবেন, জানেন না কোচ
    লিওনেল মেসি কবে নাগাদ আন্তর্জাতিক ফুটবলে ফিরবেন তা এখনও পরিষ্কার নয়। আর্জেন্টিনার অন্তবর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি মাঝে বার্সেলোনা তারকার সঙ্গে কথা বলেছেন। তবে কবে তিনি জাতীয় দলে ফিরবেন, সে বিষয়ে কোনো কথা হয়নি বলে জানিয়েছেন কোচ।
  • আর্জেন্টিনা দল থেকে অবসর নিতে মেসিকে পরামর্শ মারাদোনার
    লিওনেল মেসিকে আর্জেন্টিনা দল থেকে অবসর নেওয়ার পরামর্শ দিয়েছেন দেশটির কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা।
  • ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনা দলে নতুন ২ মুখ
    আর্জেন্টিনা জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ডিফেন্ডার হুয়ান ফইথ ও উইঙ্গার রদ্রিগো দে পল। আগামী মাসে ব্রাজিল ও ইরাকের বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য ৩১ সদস্যের দল ঘোষণা করেছেন কোচ লিওনেল স্কালোনি।
  • ব্রাজিলের বিপক্ষে নেই মেসি
    আগামী মাসে ব্রাজিল ও ইরাকের বিপক্ষে আর্জেন্টিনা দলে বার্সেলোনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি থাকছেন না বলে জানিয়েছেন দলটির অন্তবর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি।
  • ‘জাতীয় দলে ফিরবেন মেসি’
    লিওনেল মেসি আর্জেন্টিনা দলে ফিরবেন বলে দৃঢ় বিশ্বাস দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লাওদিও তাপিয়ার।
  • লামেলার দেখা সেরা ফুটবলার মেসি
    লিওনেল মেসিকে নিজের দেখা সেরা ফুটবলার বলে জানিয়েছেন আর্জেন্টিনা দলে তার সতীর্থ এরিক লামেলা।
  • দিবালার সঙ্গে আমার কোনো সমস্যা নেই: আর্জেন্টিনা কোচ
    লিওনেল মেসির মতো একই পজিশনে খেলার কারণেই মূলত সাবেক কোচের অধীনে একাদশে জায়গা পেতেন না পাওলো দিবালা। তবে নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতেও ইউভেন্তুস ফরোয়ার্ডের সুযোগ না পাওয়াটা বিস্ময়কর। তাকে কোচ পছন্দ করেন না বলেও গুঞ্জন উঠেছে। তবে অন্তবর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি পরিষ্কার করে জানিয়েছেন, আক্রমণভাগের এই খেলোয়াড়ের সঙ্গে তার কোনো সমস্যা নেই।
  • আর্জেন্টিনাকে রুখে দিল কলম্বিয়া
    কোনো অস্ত্রই ব্যবহার করতে বাকি রাখেনি আর্জেন্টিনা। কিন্তু কলম্বিয়ার জমাট রক্ষণ কোনোভাবেই ভাঙতে পারেনি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। লিওনেল স্কালোনির শিষ্যদের রুখে দিয়েছে কলম্বিয়া।
  • ১০ নম্বর জার্সি মেসির জন্য রাখা আছে: আর্জেন্টিনা কোচ
    আর্জেন্টিনা দলে লিওনেল মেসির জন্য ১০ নম্বর জার্সিটা সংরক্ষণ করে রাখা হয়েছে বলে জানিয়েছেন লিওনেল স্কালোনি। দলটির অন্তবর্তীকালীন কোচের বিশ্বাস, পাঁচবারের বর্ষসেরা ফুটবলার তার আন্তর্জাতিক ক্যারিয়ার আরও দীর্ঘায়িত করবেন।
  • তারুণ্য নির্ভর আর্জেন্টিনার সহজ জয়
    লিওনেল মেসি, আনহেল দি মারিয়া, সের্হিও আগুয়েরোর মতো বড় তারকারা ছিলেন না আগে থেকেই। মাউরো ইকার্দি, পাওলো দিবালাদেরও মাঠে নামাননি আর্জেন্টিনা কোচ। তবে তারুণ্য নির্ভর দলটি পেয়েছে অনায়াস জয়। সহজেই হারিয়েছে গুয়াতেমালাকে।
  • মেক্সিকান ক্লাবের কোচ হলেন মারাদোনা
    মেক্সিকোর দ্বিতীয় স্তরের ক্লাব দোরাদোস দে সিনালোয়ার কোচের দায়িত্ব নিয়েছেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো মারাদোনা।
  • জাতীয় দলে মেসির ভবিষ্যৎ অজানা আর্জেন্টিনা কোচের
    লিওনেল মেসি ভবিষ্যতে আর্জেন্টিনার হয়ে আর মাঠে নামবেন কিনা তা জানেন না দলটির অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি।
  • 'জাতীয় দলের জন্য মেসি অনেক করেছে'
    জাতীয় দলে ফিরতে লিওনেল মেসিকে কোনোরকম চাপ দেওয়া হবে না বলে জানিয়েছেন আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লাওদিও তাপিয়া। পাঁচবারের বর্ষসেরা ফুটবলার দেশকে অনেক কিছু দিয়েছেন এবং বিপরীতে অনেক কম পেয়েছেন বলে বিশ্বাস এএফএ প্রধানের।
  • মেসি আর্জেন্টিনার হয়ে আর খেলবেন কিনা জানেন না কোচ
    আর্জেন্টিনার আগামী দুই ম্যাচের দলে না থাকা লিওনেল মেসি ভবিষ্যতে আর জাতীয় দলে ফিরবেন কিনা জানেন না অন্তবর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি।
  • আর্জেন্টিনা দলে মেসি ছাড়াও নেই আগুয়েরো-হিগুয়াইন
    আগামী মাসে যুক্তরাষ্ট্রে হতে যাওয়া আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচে লিওনেল মেসি খেলবেন না বলে আগেই আভাস পাওয়া গিয়েছিল। সঙ্গে গনসালো হিগুয়াইন, সের্হিও আগুয়েরো ও আনহেল দি মারিয়াকেও দলে রাখেননি কোচ লিওনেল স্কালোনি।
  • যুক্তরাষ্ট্র সফরে আর্জেন্টিনা দলে থাকছেন না মেসি
    আগামী মাসে যুক্তরাষ্ট্রে হতে যাওয়া আর্জেন্টিনার দুটি প্রীতি ম্যাচে লিওনেল মেসি খেলবেন না বলে দেশটির ফুটবল ফেডারেশনের একটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।
  • মেসি জাতীয় দলে না ফিরলে অবাক হবেন না তেভেস
    আর্জেন্টিনা জাতীয় দল থেকে লিওনেল মেসি সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলে অবাক হবেন না তার স্বদেশি ফরোয়ার্ড কার্লোস তেভেস।
  • ‘মেসিকে প্রাপ্য সম্মান দিবে আর্জেন্টিনা’
    আর্জেন্টিনার অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব নেওয়ার পর লিওনেল মেসির সঙ্গে এখনও কথা হয়নি লিওনেল স্কালোনির। তবে জানালেন, দলের সবচেয়ে বড় তারকাকে তার প্রাপ্য সম্মানের সঙ্গে মূল্যায়ন করা হবে।
  • আর্জেন্টিনার ভারপ্রাপ্ত কোচ লিওনেল স্কালোনি
    আর্জেন্টিনার ভারপ্রাপ্ত কোচ হিসেবে লিওনেল স্কালোনির নাম ঘোষণা করা হয়েছে।
  • 'আর্থিক কারণে' মেসিকে আর্জেন্টিনার দরকার
    লিওনেল মেসি জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যাবে বলে বিশ্বাস আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লাওদিও তাপিয়ার। বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলারের উপস্থিতি আর্থিকভাবে সংস্থাটির জন্য লাভজনক বলেও মনে করেন তিনি।
  • আর্জেন্টিনাকে হারানোয় 'আত্মবিশ্বাস বেড়েছিল' ফ্রান্সের
    পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে আর্জেন্টিনাকে হারানো এবং বিশ্বকাপ থেকে লিওনেল মেসিকে ছিটকে দেওয়া প্রতিযোগিতাটিতে পুরো পথ পাড়ি দিতে ফ্রান্সকে আত্মবিশ্বাস জুগিয়েছিল বলে জানালেন দলটির অধিনায়ক উগো লরিস। 
  • মেসিকে অবসর না নিতে অনুরোধ তেভেসের
    রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলো থেকে আর্জেন্টিনা ছিটকে যাওয়ার পর লিওনেল মেসিকে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর না নিতে অনুরোধ করেছেন কার্লোস তেভেস।
  • ছাঁটাই আর্জেন্টিনা কোচ সাম্পাওলি
    রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলো থেকে আর্জেন্টিনার ছিটকে পড়ার দায় মাথায় নিয়ে চাকরি হারাতে হলো কোচ হোর্হে সাম্পাওলিকে।
  • সাম্পাওলিকে নিয়ে এখনই সিদ্ধান্ত নয়
    আর্জেন্টিনা জাতীয় দলের কোচ হিসেবে হোর্হে সাম্পাওলির ভবিষ্যৎ নিয়ে এখনই কোনো সিদ্ধান্ত নিচ্ছে না দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন। চলতি মাসে আমন্ত্রণমূলক একটি টুর্নামেন্টে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দলের দায়িত্ব পালন করতে সাম্পাওলি রাজি হওয়ায় জুলাইয়ের শেষে তার বিষয়ে সিদ্ধান্ত নেবে সংস্থাটি।
  • আর্জেন্টিনার কোচ হতে আগ্রহী কেম্পেস
    হোর্হে সাম্পাওলিকে বিদায় করে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) নতুন কোচের নিয়োগের বিষয়টি ভাবছে বলে খবর বেরিয়েছে। এই গুঞ্জনের মধ্যেই দেশটির বিশ্বকাপ জয়ী দলের সদস্য মারিও কেম্পেস জাতীয় দলের দায়িত্ব নেওয়ার আগ্রহ দেখিয়েছেন।
  • বিনামূল্যে আর্জেন্টিনাকে কোচিং করাতে চান মারাদোনা
    বিশ্বকাপ থেকে বিদায় নেওয়া আর্জেন্টিনা দলকে বিনামূল্যে কোচিং করানোর প্রস্তাব দিয়েছেন দেশটির ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনা।
  • আগুয়েরোর ‘ধন্যবাদ বার্তায়’ নেই সাম্পাওলি
    রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলো থেকে ছিটকে পড়ার হতাশা সঙ্গী হলেও পাশে থাকা সবাইকে ধন্যবাদ জানাতে ভোলেননি সের্হিও আগুয়েরো। কিন্তু টুইটারে দেওয়া এই ফরোয়ার্ডের ধন্যবাদ বার্তায় উল্লেখ নেই কোচ হোর্হে সাম্পাওলি ও আর্জেন্টিনার ম্যানেজমেন্ট স্টাফদের।
  • মেসির কারণে ফুটবলের প্রতি ভালোবাসা বেড়েছে পগবার
    আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসির কারণে ফুটবলের প্রতি নিজের ভালোবাসা বেড়েছে বলে জানিয়েছেন ফ্রান্সের মিডফিল্ডার পল পগবা।
  • আর্জেন্টিনার ‘মৃত্যু’ দেখলেন মারাদোনা
    বিশ্বকাপের শেষ ষোলো থেকে উত্তরসূরিদের বিদায়ে অবাক নন দিয়েগো মারাদোনা। ফ্রান্সের কাছে হেরে রাশিয়া বিশ্বকাপ থেকে আর্জেন্টিনার বিদায়টাকে ‘একটি মৃত্যু ঘোষণার উপাখ্যান’ হিসেবে দেখছেন কিংবদন্তি এই ফুটবলার।
  • আর্জেন্টিনা দল থেকে অবসর নিলেন বিগলিয়াও
    হাভিয়ের মাসচেরানোর পর এবারে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিলেন আরেক আর্জেন্টাইন মিডফিল্ডার লুকাস বিগলিয়া।
  • আর্জেন্টিনাকে বিদায় বললেন মাসচেরানো
    রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সের কাছে হারের পর জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনার মিডফিল্ডার হাভিয়ের মাসচেরানো।
  • গ্যালারির মুখ: আর্জেন্টিনা-ফ্রান্স
    শেষ আটের স্বপ্ন নিয়ে নানান সাজে গ্যালারিতে উপস্থিত হওয়া আর্জেন্টাইন সমর্থকদের উল্লাস শেষ পর্যন্ত আর রইলো না। তাদের কাঁদিয়ে কোয়ার্টার-ফাইনালে ওঠার উচ্ছ্বাসে ভাসলো ফ্রান্স সমর্থকরা। ছবি: রয়টার্স
  • আর্জেন্টিনা-ফ্রান্স: মেসিদের বিদায়
    বাঁকে বাঁকে রং ছড়াল ম্যাচটি। তাতে শেষ পর্যন্ত হারতে হলো আর্জেন্টিনাকে। লিওনেল মেসিদের বিদায় করে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠল ফ্রান্স। ছবি: রয়টার্স
  • রোমাঞ্চকর ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে শেষ আটে ফ্রান্স
    পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচে ছিল সমতা। কিন্তু জোড়া গোল করে ম্যাচটা নিজেদের দিকে নিয়ে এলেন কিলিয়ান এমবাপে। ম্যাচের শেষ দিকে গোল করলেও তা যথেষ্ট হলো না আর্জেন্টিনার জন্য। রোমাঞ্চকর লড়াইয়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠে গেছে ফ্রান্স।
  • রাশিয়া বিশ্বকাপ নিজের করে নেবেন মেসি, বিশ্বাস মারাদোনার
    এখনও লিওনেল মেসি রাশিয়া বিশ্বকাপটা নিজের করে নিতে পারেন বলে বিশ্বাস করছেন দিয়েগো মারাদোনা।
  • ভক্তদের সম্মান জানাতে মারাদোনার প্রতি ফিফার আহ্বান
    নাইজেরিয়া ম্যাচে দিয়েগো মারাদোনার আচরণে নাখোশ ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি ভক্তদের সম্মান জানাতে আর্জেন্টাইন কিংবদন্তির প্রতি আহ্বান জানিয়েছে।
  • ‘দল নির্বাচনে ছড়ি ঘোরায় না মেসি’
    দল নির্বাচন ও খেলার কৌশল নির্ধারণের ক্ষেত্রে লিওনেল মেসি ছড়ি ঘোরায় না বলে দাবি করেছেন আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি।
  • মেসির খেলার পথ সহজ করার পরিকল্পনায় সাম্পাওলি
    ফ্রান্সের বিপক্ষে ম্যাচে লিওনেল মেসির দিকে বিশেষ করে তাকিয়ে আছে আর্জেন্টিনা। ফরাসিদের ছকেও থাকবে সময়ের অন্যতম সেরা এই ফরোয়ার্ডকে আটকে রাখার বিষয়টি। প্রতিপক্ষের পরিকল্পনা ভণ্ডুল করে দিয়ে মেসির কাছ থেকে সেরাটা বের করে আনার পরিকল্পনায় তাই ভীষণ মনোযোগী আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি।
  • বলের নিয়ন্ত্রণ রাখতে জোর দিলেন আর্জেন্টিনা কোচ
    ফ্রান্সের বিপক্ষে ম্যাচে বলের নিয়ন্ত্রণ রাখাটা ভীষণ গুরুত্বপূর্ণ বলে মনে করেন হোর্হে সাম্পাওলি। দল আবেগ নিয়ে খেলবে এবং ফরাসিদের ওপর আধিপত্য করবে বলেও আশা আর্জেন্টিনা কোচের।
  • মেসিকে ‘নিষ্ক্রিয়’ রাখার আশা ফ্রান্স কোচের
    শেষ ষোলোর লড়াইয়ে আর্জেন্টিনা তারকা লিওনেল মেসিকে শিষ্যরা নিষ্ক্রিয় করে রাখবে বলে বিশ্বাস ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমের। তবে তিনি এটাও স্বীকার করে নিচ্ছেন, অল্প সুযোগ পেলেই জ্বলে উঠতে পারে বিশ্বের অন্যতম সেরা এই খেলোয়াড়।
  • ‘ফ্রান্সের ভাগ্য মেসির হাতে’
    আর্জেন্টিনা ও ফ্রান্সের মধ্যে ম্যাচের ফল লিওনেল মেসি নির্ধারণ করে দিতে পারেন বলে মনে করেন ফরাসি অধিনায়ক উগো লরিস। মেসি স্বরূপে ফিরলে, বিশ্বকাপ থেকে বিদায় নিতে হতে পারে বলেও দলকে সতর্ক করেছেন এই গোলরক্ষক।
  • পরিসংখ্যানে ফ্রান্স-আর্জেন্টিনা লড়াই
    সব শঙ্কাকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপের গ্রুপ পর্ব পেরিয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। শনিবার বাংলাদেশ সময় রাত ৮টায় কাজানে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে প্রতিপক্ষ ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন ফ্রান্স। মুখোমুখি দেখায় লাতিন পরাশক্তিরা এগিয়ে থাকলেও ফরাসিদের আত্মবিশ্বাস যোগাবে বিশ্বকাপের নক আউট পর্বে দলটির অতীত রেকর্ড।
  • ‘মানসিকতার পরিবর্তন’ আর্জেন্টিনা দলে
    নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচে লিওনেল মেসি ও তার দল ভিন্ন মনোভাব দেখিয়েছে বলে মনে করেন আর্জেন্টাইন ডিফেন্ডার ফেদেরিকো ফাসিও। তার মতে, পরিবর্তিত মানসিকতাই জয়ের চাবিকাঠি।
  • আর্জেন্টিনা বিশ্বকাপ জিতবে, বিশ্বাস ১৯৭৮ সালের নায়কের
    গ্রুপ পর্বে ভুগলেও আর্জেন্টিনা রাশিয়া বিশ্বকাপের পুরোটা পথ পাড়ি দিতে পারবে বলে বিশ্বাস ১৯৭৮ সালে দেশটিকে প্রথম বিশ্বকাপ শিরোপা জেতানো দলের অন্যতম সদস্য দানিয়েল বের্তোনি।
  • ‘এক নয় বার্সেলোনা আর আর্জেন্টিনার মেসি’
    লিওনেল মেসি একা দলকে জেতাতে পারবেন না। আর বার্সেলোনায় সতীর্থদের কাছ থেকে  যেমন সমর্থন পান তেমনটা জাতীয় দলে পাবেন না বলেও বিশ্বাস সামুয়েল উমতিতির।
  • 'সেরা দেখেই মেসির উপর নির্ভরতা'
    লিওনেল মেসির উপর বার্সেলোনার মতো আর্জেন্টিনার নির্ভর করাটা যৌক্তিক হিসেবে দেখছেন দেশটির সাবেক স্ট্রাইকার হের্নান ক্রেসপো।
  • লাল ফিতায় ভাগ্য ফিরল মেসির?
    নাইজেরিয়ার বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে এক সাংবাদিকের মায়ের পাঠানো সৌভাগ্যের প্রতীক লাল ফিতা পায়ে বেঁধে নেমেছিলেন বলে জানিয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি!
  • মেসি সব পারে, সতর্ক ফরাসি গোলরক্ষক
    লিওনেল মেসি যে কোনো কিছু করতে সক্ষম বলে মনে করেন স্তিভ মাঁদাঁদা। বিশ্বকাপের শেষ ষোলোর প্রতিপক্ষ আর্জেন্টিনাকে নিয়ে তাই যথেষ্ট সতর্ক ফরাসি এই গোলরক্ষক।
  • নাইজেরিয়ার বিপক্ষে গোল করবেন, জানতেন রোহো!
    নাইজেরিয়ার বিপক্ষে শেষ দিকে তার করা গোলেই বিশ্বকাপে টিকে আছে আর্জেন্টিনা। মার্কোস রোহোর দাবি, আগেই অনুমান করতে পেরেছিলেন গোল করবেন তিনি।
  • গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার মতো দল নয় আর্জেন্টিনা: মেসি
    গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারিয়ে পরের রাউন্ডের টিকেট পাওয়ার পর দলকে নিয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন লিওনেল মেসি। আর্জেন্টিনা অধিনায়কের মতে, বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়ার মতো দল নয় তারা।
  • আর্জেন্টিনার রোমাঞ্চকর জয়ের পর মারাদোনাকে শুশ্রূষা
    মার্কোস রোহোর শট নাইজেরিয়ার জালে জড়ানোর সঙ্গে সঙ্গে বাঁধভাঙা উল্লাসে মেতে ওঠেন দিয়েগো মারাদোনা। পরে এক পর্যায়ে অসুস্থ হয়ে পড়েন এই আর্জেন্টিনার এই কিংবদন্তি ফুটবলার। পরে ভক্ত-সমর্থকদের তিনি নিজেই জানিয়েছেন সুস্থ থাকার কথা।
  • মেসি বন্দনায় সাম্পাওলি
    নাইজেরিয়াকে হারিয়ে আর্জেন্টিনা দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করার পর প্রিয় শিষ্য লিওনেল মেসিকে প্রশংসায় ভাসিয়েছেন কোচ হোর্হে সাম্পাওলি।
  • হৃদয় দিয়ে খেলেছে মেসিরা: সাম্পাওলি
    নাইজেরিয়াকে হারিয়ে সব অনিশ্চয়তা দূরে ঠেলে দল বিশ্বকাপের শেষ ষোলোর টিকেট পাওয়ায় উচ্ছ্বসিত আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি। দলের সবার প্রশংসায় পঞ্চমুখ কোচ জানালেন, ম্যাচটিতে তার শিষ্যরা হৃদয় দিয়ে খেলেছে।
  • 'সাহসিকতার' জন্য জিতেছে আর্জেন্টিনা
    খেলোয়াড়দের ওপর আস্থা কখনও হারাননি হোর্হে সাম্পাওলি। দ্বিতীয়ার্ধে নাইজেরিয়া সমতা ফেরানোর পরও জেতার আত্মবিশ্বাস ছিল আর্জেন্টিনা কোচের। তার মতে, শেষ মিনিট পর্যন্ত লড়াকু ফুটবল খেলায় মিলেছে জয়ের দেখা।
  • ফ্রান্সের গতিময় খেলোয়াড়দের নিয়ে ভাবনায় মেসি
    নাটকীয় জয়ে নকআউট পর্বে জায়গা করে নেওয়া আর্জেন্টিনা ভাবতে শুরু করেছে পরবর্তী প্রতিপক্ষ নিয়ে। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ফ্রান্সের গতিময় খেলোয়াড়দের নিয়ে ভাবনার কথা জানিয়েছেন অধিনায়ক লিওনেল মেসি।
  • স্বস্তিতে মেসি
    আইসল্যান্ডের সঙ্গে ড্রয়ের পর ক্রোয়েশিয়ার বিপক্ষে হারে বেজে উঠেছিল বিপদ ঘণ্টা। তাতেই যেন জেগে উঠলেন লিওনেল মেসিরা। ধ্বংসস্তুপ থেকে উঠে দাঁড়াল আর্জেন্টিনা। নাইজেরিয়াকে হারিয়ে জায়গা করে নিল নকআউট পর্বে। মেসির কাছে এটা অনেক বড় স্বস্তি।
  • আর্জেন্টিনা-নাইজেরিয়া: বাঁচা-মরার ম্যাচে বাঁচলো আর্জেন্টিনা
    শেষ ম্যাচটিতে জেতা ছাড়া কোনো উপায় ছিল না আর্জেন্টিনার। লিওনেল মেসি ও মার্কো রোহোর নৈপুণ্যে সেই কাজটিই করে দেখাল দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ছবি: রয়টার্স
  • গ্যালারির মুখ: আর্জেন্টিনা-নাইজেরিয়া
    গ্রুপ পর্ব থেকেই প্রিয় দল বাদ পরে যায় কি-না! নাইজেরিয়ার বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে রোমাঞ্চকর জয়ে সব শঙ্কা দূর করে শেষ ষোলোর টিকেট পেল আর্জেন্টিনা। বাঁধ ভাঙা উচ্ছ্বাসে ভাসলো সমর্থকরা। ছবি: রয়টার্স
  • শেষ ষোলোতে আর্জেন্টিনা
    বড় প্রয়োজনের সময় জ্বলে উঠলেন লিওনেল মেসি। তবে বিশ্বকাপে টিকে থাকতে সেটাই যথেষ্ট ছিল না। পেনাল্টি থেকে গোল শোধ করে ঘুরে দাঁড়িয়েছিল নাইজেরিয়া। শেষ দিকে দারুণ গোল করে আর্জেন্টিনাকে শেষ ষোলোতে উঠিয়েছেন মার্কোস রোহো।
  • ঘুরে দাঁড়াবে আর্জেন্টিনা, বিশ্বাস বিয়েলসার
    বাজেভাবে বিশ্বকাপ শুরু করা আর্জেন্টিনা গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে ঘুরে দাঁড়াবে বলে বিশ্বাস দলটির সাবেক কোচ মার্সেলো বিয়েলসার।
  • চাপে থাকা মেসি জ্বলে উঠবেই: সাবালেতা
    লিওনেল মেসির শরীরী ভাষায় চাপে থাকার লক্ষণ দেখে চিন্তিত পাবলো সাবালেতা। তবে নাইজেরিয়ার বিপক্ষে মেসি জ্বলে উঠবেন বলে বিশ্বাস আর্জেন্টাইন ডিফেন্ডারের।
  • দুঃসময়ে আর্জেন্টাইনদের পাশে চান মাসচেরানো
    আর্জেন্টিনা দলে বিভাজন নেই এবং সবাই ঐক্যবদ্ধ আছে দাবি করে দুঃসময়ে আর্জেন্টাইন সমর্থকদের পাশে থাকার আহ্বান জানিয়েছেন হাভিয়ের মাসচেরানো।
  • ‘ইতিহাসে নতুন পাতা লেখাবে আর্জেন্টিনা’
    বাঁচা-মরার ম্যাচের আগে আত্মবিশ্বাসী আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি। বিশ্বাস করছেন, নাইজেরিয়ার বিপক্ষে দল সেরাটা দিবে এবং আর্জেন্টিনা দলকে নিয়ে ‘ইতিহাসে নতুন একটি পাতা’ লিখতে হবে।
  • এবার মেসি বেশি বল পাবে, আশা কোচের
    রাশিয়া বিশ্বকাপে এখনও প্রত্যাশিত আলো ছড়াতে পারেননি লিওনেল মেসি। তবে এর জন্য সতীর্থদের কাছ থেকে বেশি বল না পাওয়া দায়ী বলে মনে করেন হোর্হে সাম্পাওলি। নাইজেরিয়ার বিপক্ষে বাঁচামরার ম্যাচে এমনটা হবে না জানিয়ে আর্জেন্টিনার জন্য মেসির জ্বলে ওঠার আশা করছেন কোচ।
  • মেসির শেষ ম্যাচের মঞ্চ তৈরি করতে চায় নাইজেরিয়া
    নাইজেরিয়াকে হারাতে না পারলে লিওনেল মেসির জন্য গ্রুপ পর্বের শেষ ম্যাচটি হবে এই আসরের শেষ ম্যাচ, হতে পারে বিশ্বকাপেও শেষ ম্যাচ। নাইজেরিয়ার ডিফেন্ডার ব্রায়ান আইডোয়ুও পরিষ্কার জানিয়ে দিয়েছেন, সেন্ত পিতার্সবুর্গে মেসির জন্য বিদায়ী মঞ্চ তৈরিতে প্রস্তুত তারা।
  • গ্রুপ ডি: আর্জেন্টিনার সামনে কঠিন সমীকরণ
    ‘ডি’ গ্রুপে সবচেয়ে বেকায়দায় আছে তলানিতে থাকা আর্জেন্টিনা। অন্যদিকে আগেই শেষ ষোলোতে উঠে যাওয়া ক্রোয়েশিয়ার গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াও প্রায় নিশ্চিত।
  • আর্জেন্টিনা দলে কোচের সঙ্গে ঝামেলা নেই: মাসচেরানো
    বিশ্বকাপে নাইজেরিয়ার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ের আগে কোচের সঙ্গে আর্জেন্টাইন খেলোয়াড়দের সম্পর্কে কোনো চিড় ধরেনি বলে দাবি করেছেন দলটির মিডফিল্ডার হাভিয়ের মাসচেরানো।
  • মেসি হতাশ তবে ঘুরে দাঁড়াতে মরিয়া
    বিশ্বকাপে নিজেদের পারফরম্যান্সে ‘হতাশ’ লিওনেল মেসি ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে আছে বলে জানিয়েছেন আর্জেন্টিনার মিডফিল্ডার হাভিয়ের মাসচেরানো।
  • আর্জেন্টিনার সুবিধা নয়, নিজেদের নিয়ে ভাবছে ক্রোয়েশিয়া
    নাইজেরিয়ার বিপক্ষে খেলতে নামার আগে আর্জেন্টিনার চাওয়া, সেরা খেলোয়াড়দের খেলিয়ে আইসল্যান্ডকে যেন জিততে না দেয় ক্রোয়েশিয়া। তবে ক্রোয়েশিয়ার তেমন ভাবনা ভাবতে বয়েই গেছে। দলটির ডিফেন্ডার দেয়ান লভরেন জানিয়েছেন আর্জেন্টিনার কিসে সুবিধা হয় সেটা নিয়ে নয়, নিজেদের স্বার্থের কথা ভাবছে তার দল।
  • মেসির কেন সমালোচনা, বুঝছেন না আলবা
    আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসির সমালোচনার কারণ বুঝতে পারছেন তার বার্সেলোনা সতীর্থ স্প্যানিশ ডিফেন্ডার জর্দি আলবা।
  • ‘শুধু মেসি নন, দল হিসেবেই বাজে খেলছে আর্জেন্টিনা’
    বিশ্বকাপে আর্জেন্টিনার বাজে পারফরম্যান্সের জন্য লিওনেল মেসির ফর্ম হারানোকে নয় বরং দলগত ব্যর্থতাকে দায়ী করছেন স্পেনের কোচ ফের্নান্দো ইয়েররো।
  • মেসিদের বিপক্ষে আবারও গোল করতে চান 'লিওনেল' মুসা
    লিওনেল মেসির সঙ্গে মুখোমুখি লড়াইয়ে আবারও গোল পাওয়ার ব্যাপারে আশাবাদী নাইজেরিয়ার ফরোয়ার্ড আহমেদ মুসা।
  • বিশ্বকাপে আর্জেন্টিনার পারফরম্যান্সে ক্ষুব্ধ মারাদোনা
    রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম দুই ম্যাচের পারফরম্যান্সে বেজায় ক্ষেপেছেন দেশটির বিশ্বকাপ জয়ী অধিনায়ক দিয়েগো মারাদোনা। কোচ হোর্হে সাম্পাওলি ও দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের তীব্র সমালোচনা করেছেন এই কিংবদন্তি।
  • আর্জেন্টিনার বিপক্ষে গোল করা আমার জন্য কঠিন নয়: মুসা
    আইসল্যান্ডের বিপক্ষে তার জোড়া গোল ধুঁকতে থাকা আর্জেন্টিনাকে হয়তো শেষ ষোলোয় ওঠার আশা জুগিয়েছে। তবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষেও এর পুনরাবৃত্তি করতে পারবেন বলে আত্ববিশ্বাসী নাইজেরিয়ার আহমেদ মুসা।   
  • বিশ্বকাপে মারামারি করা সমর্থকদের বিতাড়িত করতে বলেছে আর্জেন্টিনা
    ক্রোয়েশিয়া সমর্থকদের সঙ্গে মারামারিতে জড়িত আর্জেন্টাইন সমর্থকদের আটক করে বিতাড়িত করতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে আর্জেন্টিনা। ঘটনার নিন্দা জানিয়েছে ফিফা।
  • ‘আর্জেন্টিনা দলের মৃত্যুতে’ এক মিনিটের নীরবতা!
    ক্রোয়েশিয়ার কাছে উড়ে যাওয়ার পর দেশের গণমাধ্যমের খুব বেশি সহানুভূতি পাচ্ছে না আর্জেন্টিনা দল। তবে সবাইকে ছাড়িয়ে গেছে আর্জেন্টিনার ক্রীড়াভিত্তিক টেলিভিশন চ্যানেল টিওয়াইসি স্পোর্টস।
  • 'আর্জেন্টিনার ইতিহাসে এটা সবচেয়ে বাজে দল'
    আর্জেন্টিনার বর্তমান দলটাকে ইতিহাসের সবচেয়ে বাজে হিসেবে দেখছেন দেশটির বিশ্বকাপ জয়ী সাবেক খেলোয়াড় ওসি আরদিলেস।
  • আর্জেন্টিনা সমর্থকদের কাছে সাম্পাওলির ক্ষমা প্রার্থনা
    ক্রোয়েশিয়ার কাছে আর্জেন্টিনার বড় হারের পর সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন দেশটির কোচ হোর্হে সাম্পাওলি। সেই সঙ্গে বিশ্বকাপের শেষ ষোলোয় উঠতে নিজেদের সবটুকু দিয়ে চেষ্টা করার প্রতিশ্রুতি দিয়েছেন এই আর্জেন্টাইন।
  • আর্জেন্টিনার জন্য গুরুত্বপূর্ণ ম্যাচে খেলোয়াড়দের বিশ্রাম দিতে পারে ক্রোয়েশিয়া
    বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যচে আইসল্যান্ডের বিপক্ষে সেরা খেলোয়াড়দের বিশ্রাম দেওয়ার কথা জানিয়েছেন ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ। ক্রোয়েশিয়ার কাছে বড় হারের পর আর্জেন্টিনার শেষ ষোলোয় উঠতে ভূমিকা থাকবে এই ম্যাচের।
  • ‘আর্জেন্টিনা গ্রুপ পর্ব থেকে বাদ পড়লে বিদায় বলতে পারে মেসি’
    ক্রোয়েশিয়ার কাছে হারা ম্যাচেও আলো ছড়াতে পারেননি লিওনেল মেসি। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোতে ওঠা নিয়ে এখন অনিশ্চয়তা। দল গ্রুপ পর্ব থেকে বিদায় নিলে আন্তর্জাতিক ফুটবলকে মেসি বিদায় বলে দিতে পারে বলে মনে করেন জাতীয় দলে তার সাবেক সতীর্থ পাবলো সাবালেতা।
  • সাম্পাওলিকে যা ইচ্ছা বলতে দিন: আগুয়েরো
    ক্রোয়েশিয়ার কাছে হারা ম্যাচ নিয়ে কোচ হোর্হে সাম্পাওলির মূল্যায়ন প্রসঙ্গে ওঠা প্রশ্নে ক্ষোভ প্রকাশ করেছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড সের্হিও আগুয়েরো।
  • ‘মেয়েদের মতো কাঁদছিল আর্জেন্টিনা’
    আর্জেন্টিনার ওপর ক্রোয়েশিয়া দাপট দেখিছে বলে মনে করেন দেশটির ডিফেন্ডার শিমে ভারসালকো। তার দাবি, ‘মেয়েদের মতো কাঁদছিল’ আর্জেন্টিনা।
  • বিশ্বকাপে নিজেদের সেরা অর্জনের স্বপ্ন ক্রোয়েশিয়ার
    বিশ্বকাপে ক্রোয়েশিয়ার সেরা সাফল্য, ১৯৯৮ সালে অভিষেকেই তৃতীয় হওয়াকে এবারে ছাড়িয়ে যাওয়া সম্ভব বলে বিশ্বাস করছেন দেয়ান লভরেন। অবশ্য এখনই এত দূর ভাবতে রাজি নন লুকা মদ্রিচ, ধাপে ধাপে এগোনোর ইচ্ছা ক্রোয়াট অধিনায়কের।
  • ‘প্রার্থনায়’ আর্জেন্টিনা
    ক্রোয়েশিয়ার কাছে হারের পর আর্জেন্টিনার শেষ ষোলোতে যাওয়াটা গ্রুপের অন্য দুই ম্যাচের ওপর নির্ভর করায় ‘প্রার্থনা’ করতে হবে বলে জানিয়েছেন দলটির মিডফিল্ডার হাভিয়ের মাসচেরানো।
  • ‘মেসি সেরা, কিন্তু দল হিসেবে খেলেনি আর্জেন্টিনা’
    প্রতিপক্ষের খেলোয়াড় লিওনেল মেসির প্রশংসা করেছেন ইভান পেরিসিচ। তবে ক্রোয়েশিয়ার এই ফরোয়ার্ড মনে করেন দল হিসেবে খেলতে পারছে না আর্জেন্টিনা।
  • দলের কারণে খেলতে পারছে না মেসি: কোচ
    ক্রিস্তিয়ানো রোনালদোর নামের পাশে দুই ম্যাচে ৪ গোল। অন্যদিকে গোলহীন লিওনেল মেসি। রাশিয়া বিশ্বকাপের পারফরম্যান্স দিয়ে সময়ের দুই তারকার তুলনায় যেতে রাজি নন হোর্হে সাম্পাওলি। দলের ব্যর্থতার কারণে মেসি খেলতে পারছে না বলে দাবি আর্জেন্টিনা কোচের।
  • মেসির ‘সৃজনশীলতা থামিয়ে’ ক্রোয়েশিয়ার জয়
    লিওনেল মেসির বাজে ফর্ম নয়, নিজেদের পরিকল্পনা বাস্তবায়নের কারণেই ক্রোয়েশিয়া প্রথমবারের মতো বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারাতে পেরেছে বলে মনে করছেন দলটির মিডফিল্ডার লুকা মদ্রিচ।
  • সব দায় আমার: আর্জেন্টিনা কোচ
    ক্রোয়েশিয়ার কাছে বড় ব্যবধানের হারের দায় খেলোয়াড়দের দিচ্ছেন না হোর্হে সাম্পাওলি। গোলরক্ষক উইলি কাবাইয়েরোর ভুল থেকে শুরু করে ম্যাচের কোনো কিছু পরিকল্পনা অনুযায়ী না হওয়ার সব দায় নিজের কাঁধে নিচ্ছেন আর্জেন্টিনার কোচ।
  • আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া: শঙ্কায় মেসিরা
    আর্জেন্টাইনদের আরও একটি হতাশার গল্প। এবার তা আরও ভয়াবহ। ক্রোয়েশিয়ার কাছে বড় ব্যবধানে হেরে গ্রুপ থেকেই বাদ পড়ার শঙ্কায় দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ছবি: রয়টার্স
  • গ্যালারির মুখ: আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া
    প্রথম ম্যাচে হোঁচটের পর এবার হেরেই গেল দল। দারুণ উদ্দীপনা নিয়ে মাঠে আসা আর্জেন্টিনা সমর্থকদের সঙ্গী তাই হতাশা। নিজনি নভগোরোদ স্টেডিয়ামের আরেক অংশে চিত্রটা পুরো ভিন্ন; যোগ হয়েছে যে নকআউট পর্বে ওঠার আনন্দ। ছবি: রয়টার্স
  • আর্জেন্টিনাকে উড়িয়ে শেষ ষোলোতে ক্রোয়েশিয়া
    ঘুরে দাঁড়াতে পারল না আর্জেন্টিনা। উল্টো বড় ব্যবধানে হেরে পড়ে গেল গ্রুপ পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কায়। দুর্দান্ত জয়ে এক ম্যাচ বাকি থাকতেই শেষ ষোলোতে উঠে গেছে ক্রোয়েশিয়া।
  • মেসির জন্য এবার শুভকামনা নেই রাকিতিচের
    বরাবরই লিওনেল মেসির শুভাকাঙ্ক্ষী ইভান রাকিচিত। কিন্তু এবার আর ক্লাব সতীর্থের জন্য শুভকামনা করছেন না। আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া মুখোমুখি বলেই মেসির জন্য ভালো কিছু চাইতে পারছেন না ক্রোয়েশিয়ার এই মিডফিল্ডার।
  • আর্জেন্টিনার সঙ্গে ড্রর জন্য খেলবে না ক্রোয়েশিয়া: দালিচ
    আইসল্যান্ডের বিপক্ষে হোঁচট খাওয়া আর্জেন্টিনার চেয়ে পয়েন্টে এগিয়ে নাইজেরিয়াকে হারানো ক্রোয়েশিয়া। তবে দলটির কোচ জ্লাতকো দালিচ দাবি করেছেন, দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে ড্রয়ের জন্য খেলবে না তার দল।
  • ক্রোয়েশিয়া ম্যাচের আর্জেন্টিনা একাদশ চূড়ান্ত হয়নি
    আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচের একাদশ আগের দিনই জানিয়ে দিয়েছিলেন হোর্হে সাম্পাওলি। তবে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের লাইন-আপ এখনও ঠিক করতে পারেননি আর্জেন্টিনা কোচ।
  • ‘খুবই উজ্জীবিত’ মেসিকে নিয়ে সতর্ক রাকিতিচ
    সময়ের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসির সম্পর্কে প্রায় সব কিছুই জানা বার্সেলোনা সতীর্থ ইভান রাকিতিচের। ক্রোয়েশিয়ার এই ফরোয়ার্ড জানেন আর্জেন্টিনা অধিনায়ক দেশের হয়ে খেলার সময়ে কতটা অনুপ্রাণিত থাকেন। তাই ‘খুবই উজ্জীবিত’ মেসির ব্যাপারে সতীর্থদের সতর্ক থাকতে বললেন রাকিতিচ।
  • 'অন্যায্য সমালোচনার শিকার বিশ্বসেরা মেসি'
    লিওনেল মেসিকে বিশ্বসেরা ফুটবলার হিসেবে উল্লেখ করে তার প্রশংসা করেছেন হোর্হে সাম্পাওলি। আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হওয়া পাঁচ বারের বর্ষসেরা ফুটবলার অন্যায্য সমালোচনার শিকার বলে মনে করেন আর্জেন্টিনা কোচ।
  • ‘সর্বকালের সেরা হতে বিশ্বকাপ জয়ের প্রয়োজন নেই মেসির'
    সর্বকালের সেরাদের কাতারে বিবেচিত হতে লিওনেল মেসির বিশ্বকাপ জয়ের প্রয়োজন নেই বলে মনে করেন সাবেক আর্জেন্টাইন স্ট্রাইকার হের্নান ক্রেসপো।
  • বিশ্বকাপ জেতার স্বপ্নে মেসি ভুগেছে, কেঁদেছে: মা
    আর্জেন্টিনার হয়ে পারফরম্যান্সের জন্য সমালোচনার মুখে পড়লে লিওনেল মেসি কষ্ট পান বলে জানিয়েছেন তার মা সেলিয়া কুচতিনি। জানালেন, তার ছেলের একটাই চাওয়া, বিশ্বকাপের শিরোপা জয়।
  • ‘মেসির সঙ্গেই আছে দল’
    পুরো আর্জেন্টিনা দলের সমর্থন লিওনেল মেসির সঙ্গে আছে বলে জানিয়েছেন পাওলো দিবালা। ইউভেন্তুস ফরোয়ার্ড আরও বলেছেন, যে কোনো প্রয়োজনে দলের সেরা তারকার পাশেই থাকবেন তারা।  
  • মেসির পাশে খেলতে চান দিবালা
    নিজেকে লিওনেল মেসির সঙ্গে খেলার জন্য প্রস্তুত বলে মনে করেন পাওলো দিবালা। আর্জেন্টিনা দলে দুজনের এক সঙ্গে খেলার উপায় খুঁজে বের করা প্রয়োজন বলেও জানিয়েছেন এই ফরোয়ার্ড।
  • মেসিকে রুখে জয়ের লক্ষ্য ক্রোয়েশিয়ার
    লিওনেল মেসির উপর আর্জেন্টিনা খুব বেশি নির্ভরশীল বলে মনে করেন ক্রোয়েশিয়ার মাতেও কোভাচিচ ও আন্তে রেভিচ। পাঁচ বারের বর্ষসেরা ফুটবলারকে দমাতে পারলে হোর্হে সাম্পাওলির দলের বিপক্ষে জয়ের ভালো সম্ভাবনা দেখছেন তারা।
  • ক্রোয়েশিয়া ম্যাচে ‘বড়সড় পরিবর্তনের’ পরিকল্পনা সাম্পাওলির
    রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ সামনে রেখে আর্জেন্টিনা দলে বড়সড় পরিবর্তনের পরিকল্পনা করছেন কোচ হোর্হে সাম্পাওলি।
  • মেসিকে আটকাতে রাকিতিচের পরামর্শ নেবেন ক্রোয়েশিয়া কোচ
    আর্জেন্টিনার লিওনেল মেসিকে আটকাতে তার বার্সেলোনা সতীর্থ ইভান রাকিতিচের পরামর্শ নেবেন বলে জানিয়েছেন ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ।
  • ‘মেসি পেনাল্টি মিস করায় পয়েন্ট হারায়নি আর্জেন্টিনা’
    আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে পেনাল্টি থেকে গোল করতে না পেরে সমালোচনার মুখে পড়েছেন লিওনেল মেসি। তবে উত্তরসূরিকে দোষ দিচ্ছেন না দিয়েগো মারাদোনা। আর্জেন্টাইন কিংবদন্তির মতে, ফুটবলে এমনটা হতেই পারে।
  • আর্জেন্টিনা এভাবে খেললে দেশে ফিরতে পারবে না সাম্পাওলি: মারাদোনা
    বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে আসা আইসল্যান্ডের সঙ্গে ড্র করাটা আর্জেন্টিনার জন্য লজ্জার বলে মনে করেন দিয়েগো মারাদোনা। দল এভাবে খেললে কোচ হোর্হে সাম্পাওলি দেশে ফিরতে পারবে না বলে সতর্ক করে দিয়েছেন এই ফুটবল কিংবদন্তি।
  • ‘মেসি মারাদোনা নয়, একা বিশ্বকাপ জিততে পারবে না’
    দিয়েগো মারাদোনার মতো লিওনেল মেসি আর্জেন্টিনাকে একা বিশ্বকাপ জেতাতে পারবে না বলে মনে করেন হের্নান ক্রেসপো। দেশটির সাবেক স্ট্রাইকারের মতে, রাশিয়া বিশ্বকাপে সাফল্য পেতে সতীর্থদের থেকে মেসির আরও সহযোগিতা প্রয়োজন।
  • আর্জেন্টিনাকে মদ্রিচের সতর্কবার্তা
    আইসল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে হোঁচট খাওয়া আর্জেন্টিনাকে সতর্ক করছেন লুকা মদ্রিচ। ক্রোয়েশিয়া অধিনায়ক আত্মবিশ্বাসী, নক আউট পর্ব নিশ্চিত করতে মেসিদের বিপক্ষে ভালো খেলবে তার দল।
  • আর্জেন্টিনার জন্য ‘বিশেষ পরিকল্পনা’ নেই ক্রোয়েশিয়ার
    নাইজেরিয়াকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করা ক্রোয়েশিয়া এবার মুখোমুখি হবে আর্জেন্টিনার। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে ‘বিশেষ পরিকল্পনা’ থাকবে বলে জানিয়েছেন ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ।
  • ‘বিস্মিত করার মতো কিছুই করেনি আর্জেন্টিনা’
    নিজেদের প্রথম বিশ্বকাপ ম্যাচে আর্জেন্টিনাকে রুখে দেওয়া আইসল্যান্ডের কোচ হেইমির হালগ্রিমসনের দাবি, আর্জেন্টিনা তাদেরকে বিস্মিত করার মতো কিছুই করতে পারেনি। মেসিদের আটকে রাখায়, শিষ্যদের প্রশংসায় পঞ্চমুখ তিনি।
  • ঘুরে দাঁড়ানোর প্রত্যয় মাসচেরানোর
    বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে জয় না পাওয়াকে একটা বাজে দিন হিসেবেই দেখছেন হাভিয়ের মাসচেরানো। পরের ম্যাচে ঘুরে দাঁড়াতে চান আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলা এই ডিফেন্ডার।
  • ‘মেসিও মানুষ’
    বিশ্বকাপে প্রথম গোল পেয়েছেন সের্হিও আগুয়েরো। অন্যদিকে পেনাল্টি থেকে গোল করতে পারেননি লিওনেল মেসি; আইসল্যান্ডের কাছে হোঁচট খেয়েছে আর্জেন্টিনা। ম্যাচ শেষে অধিনায়কের পাশে দাড়িয়ে আগুয়েরো মনে করে দিয়েছেন, ‘মেসিও মানুষ’।
  • আইসল্যান্ডের বিপক্ষে ড্রয়ের দায় নিলেন মেসি
    বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ড্রয়ের জন্য নিজেকে দায়ী ভাবছেন স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হওয়া আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। এতে সতীর্থদের উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানিয়েছেন সময়ের অন্যতম সেরা এই ফুটবলার।
  • গ্যালারির মুখ: আর্জেন্টিনা-আইসল্যান্ড
    আর্জেন্টিনার গ্যালারিতে ছিলেন ‘ফুটবল ঈশ্বর’ মারাদোনা, দেবতারূপি মেসি। আইসল্যান্ড সমর্থকরা বিশ্বমঞ্চে পরিচয় করালো তাদের বিখ্যাত সেই ‘ভাইকিং ক্ল্যাপ’। ম্যাচ সমতায় শেষ হওয়ার পর রেশ রয়ে গেল তাদের সেই হুংকারের। ছবি: রয়টার্স
  • আর্জেন্টিনা-আইসল্যান্ড: শুরুতেই মেসিদের হোঁচট
    বিশ্বকাপের শুরুটা লিওনেল মেসি ও আর্জেন্টিনার জন্য হলো চরম হতাশার। স্পট কিক কাজে লাগাতে পারলেন না সময়ের অন্যতম সেরা ফুটবলার। দলও পেল না জয়। দৃঢ় রক্ষণে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিল জনসংখ্যার দিক থেকে বিশ্বকাপের সবচেয়ে ছোট দেশটি। ছবি: রয়টার্স
  • আর্জেন্টিনাকে রুখে দিয়ে চমক আইসল্যান্ডের
    ইউরোর মঞ্চে দুই বছর আগে আলো ছড়িয়েছিল আইসল্যান্ড। এবার আরও বড় মঞ্চে দেখাল নিজেদের সামর্থ্য। রক্ষণের দৃঢ়তা আর গোলরক্ষকের নৈপুণ্যে বিশ্বকাপ ইতিহাসে নিজেদের প্রথম ম্যাচে তারা রুখে দিয়েছে অন্যতম ফেভারিট আর্জেন্টিনাকে।
  • রাশিয়ায় দলের পারফরম্যান্সে 'নির্ভর করছে' মেসির বিশ্বকাপ ভবিষ্যৎ
    এবারের আসরই নিজের শেষ বিশ্বকাপ হবে কি-না এ ব্যাপারে নিশ্চিত নন লিওনেল মেসি। রাশিয়ায় আর্জেন্টিনার পারফরম্যান্সের উপর ভিত্তি করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন পাঁচ বারের বর্ষসেরা ফুটবলার।
  • এটা মেসির শেষ বিশ্বকাপ নয়: সাম্পাওলি
    আরও অনেকের মতো কদিন আগে ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ জোসে মরিনিয়োও জানিয়েছিলেন, এটাই হতে পারে লিওনেল মেসির শেষ বিশ্বকাপ। তবে আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি মনে করেন না রাশিয়াতেই শেষ তার শিষ্যের।
  • আগে একাদশ দিয়ে আইসল্যান্ডকে হেলা করিনি: আর্জেন্টিনা কোচ
    ম্যাচের আগের দিনই সেরা একাদশ ঘোষণা করে আইসল্যান্ডকে হেলা করেননি বলে দাবি করেছেন আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি।
  • আর্জেন্টিনা একাদশে মেসির সঙ্গে আগুয়েরো, নেই দিবালা
    আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগের দিনই সেরা একাদশ ঘোষণা করে দিয়েছেন আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি। আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচে আর্জেন্টিনার একাদশে মেসি-আগুয়েরো আছেন আক্রমণভাবে। ধারণা অনুযায়ীই জায়গা হয়নি পাওলো দিবালার।
  • আর্জেন্টিনার গোলপোস্টে ঠাঁই পাওয়া নিয়ে নিশ্চিত নন কাবাইয়েরো
    হাইতির বিপক্ষে প্রস্তুতি ম্যাচে আর্জেন্টিনার পোস্টের নিচে ছিলেন উইলফ্রেদো কাবাইয়েরো। কিন্তু বিশ্বকাপে সেরা একাদশে ঠাঁই পাওয়া নিয়ে নিশ্চিত নন চেলসির এই গোলরক্ষক।
  • রাশিয়ায় মেসি-রোনালদোর ‘শেষ সুযোগ’ দেখছেন মরিনিয়ো
    চার বছরে পর লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর সেরা ছন্দে থাকা নিয়ে সন্দিহান জোসে মরিনিয়ো। রাশিয়া বিশ্বকাপ তাই এই ‍দুই তারকা ফরোয়ার্ডের জন্য শিরোপা জেতার সম্ভাব্য শেষ সুযোগ মনে করছেন ম্যানচেস্টার ইউনাইটেড কোচ।
  • ‘অনেক চাপে আছে মেসি’
    বিশ্বকাপ ও কোপা আমেরিকা মিলিয়ে টানা তিন ফাইনালে হারের কারণে আর্জেন্টিনা অনেক চাপে আছে বলে মনে করেন হাভিয়ের জানেত্তি। দলটির তারকা ফরোয়ার্ড লিওনেল মেসির ওপরও চাপ অনেক বেশি বলে মনে হচ্ছে দেশটির সাবেক এই ডিফেন্ডারের।
  • আইসল্যান্ডের লম্বা খেলোয়াড়দের নিয়ে সতর্ক আর্জেন্টিনা
    দলে বিশ্বের অন্যতম সেরা কিছু খেলোয়াড় থাকলেও বিশ্বকাপে প্রথমবারের মতো আসা আইসল্যান্ড থেকে একটা জায়গায় পিছিয়ে আছে আর্জেন্টিনা। সেটা  হলো দৈহিক উচ্চতা।
  • রোনালদোর মতো মেসিকেও রাগাতে চায় আইসল্যান্ড!
    ক্রিস্তিয়ানো রোনালদোকে আটকে রেখে গত ইউরো চ্যাম্পিয়নশিপে পর্তুগালের সঙ্গে ড্র করেছিল আইসল্যান্ড। দলটির মিডফিল্ডার ইয়োহান গুডমুন্ডসন এবার লিওনেল মেসিকে আটকে বিশ্বকাপে চমক উপহার দেওয়ার ঘোষণা দিয়েছেন।
  • মেসিদের খেলা দেখার জন্য কয়েদিদের অনশন
    বিশ্বকাপের খেলা দেখতে নষ্ট ক্যাবল সিস্টেম মেরামতের দাবিতে অনশনে বসেছেন আর্জেন্টিনার একটি কারাগারের নয় কয়েদি।
  • ‘বিশ্বকাপ ইতিহাসের কারণে শ্রদ্ধা পাবে আর্জেন্টিনা’
    বাছাইপর্বে ধুকলে কি হবে, বিশ্বকাপে আর্জেন্টিনার ইতিহাসের কারণেই রাশিয়াতে আর্জেন্টিনা শ্রদ্ধা পাবে বলে বিশ্বাস গোলরক্ষক উইলি কাবাইয়েরোর।
  • মেসির ওপর চাপ কমানোর আহ্বান আর্জেন্টিনার গোলরক্ষকের
    রাশিয়া বিশ্বকাপে দলের সেরা খেলোয়াড় লিওনেল মেসির ওপর থেকে চাপ কমানোর জন্য সতীর্থদের প্রতি আহবান জানিয়েছেন আর্জেন্টিনার গোলরক্ষক নাহুয়েল গুসমান।
  • আর্জেন্টিনা ভক্ত বোল্টের শিরোপা স্বপ্ন
    রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনাকে সমর্থন করছেন উসাইন বোল্ট। অলিম্পিকের আট সোনা জয়ী এই তারকা অ্যাথলেটের বিশ্বাস ৩২ বছর পর দেশকে বিশ্বকাপ শিরোপা এনে দিতে পারবেন লিওনেল মেসি।
  • ‘মেসি আমাকে ভয় পায়’
    কোপা আমেরিকার টানা দুই আসরের ফাইনালে চিলির কাছে হারতে হয়েছে আর্জেন্টিনাকে। এই দুই পরাজয়ের পর লিওনেল মেসি নাকি আর্তুরো ভিদাল ও তার দলকে ভয় পান। এমনটাই দাবি চিলির এই মিডফিল্ডারের।
  • ‘বিশ্বকাপ না জিতলেও মেসি সেরা’
    আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতাতে না পারলেও লিওনেল মেসি বর্তমানের সেরা ফুটবলার থাকবেন বলে মনে করেন তার বার্সেলোনা সতীর্থ ইভান রাকিতিচ।
  • আর্জেন্টিনার লক্ষ্য বিশ্বকাপের সেমি-ফাইনাল
    এখনই শিরোপা জয়ের লক্ষ্য ঠিক করছে না আর্জেন্টিনা। দেশটির ফুটবল সংস্থার সভাপতি ক্লাউদিও তাপিয়া জানিয়েছেন, রাশিয়া বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠাই এখন মেসিদের জন্য ভালো লক্ষ্য।
  • বিশ্বকাপের পর অবসরের ভাবনা মেসির
    রাশিয়া বিশ্বকাপের পর আর্জেন্টিনার হয়ে আর নাও খেলতে পারেন বলে জানিয়েছেন তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি।
  • ‘মেসির মানে’ খেলতে চায় আর্জেন্টিনা
    বিশ্বকাপে লিওনেল মেসি নিজের সেরা রূপে থাকবেন বলে প্রত্যাশা করছেন হাভিয়ের মাসচেরানো। তবে টুর্নামেন্টে আর্জেন্টিনার ভালো করতে দলের অন্যদেরও মেসির মানে খেলতে হবে বলে তাগিদ দিয়েছেন অভিজ্ঞ এই ডিফেন্ডার।
  • আর্জেন্টাইনদের ব্যক্তিগত নৈপুণ্যে ভর করে সাফল্যের আশা মেসির
    দলে দারুণ সব মেধাসম্পন্ন খেলোয়াড় থাকায় রাশিয়া বিশ্বকাপে সফল হওয়ার ব্যাপারে আশাবাদী আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি।
  • আর্জেন্টিনা দলে লানসিনির জায়গায় পেরেস
    আর্জেন্টিনার বিশ্বকাপ দল থেকে চোট পেয়ে ছিটকে পড়া মানুয়েল লানসিনির জায়গায় ডাক পেয়েছেন রিভার প্লেটের মিডফিল্ডার এনসো পেরেস।
  • রাশিয়ায় মেসিকে স্বরূপে দেখার প্রত্যাশায় ফিগো
    জাতীয় দলের হয়ে শিরোপা স্বপ্নের খুব কাছে গিয়ে বারবার হতাশ হতে হয়েছে। ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে একবারে শেষ মুহূর্তে ডুবেছিল তরী। পরের দুবছরে আরও দুটি ফাইনালে হার। ব্যর্থতার গণ্ডি থেকে এবার বের হতে মরিয়া মেসি ও তার দল। সে লক্ষ্যে দলটির সেরা তারকা লিওনেল মেসি রাশিয়ায় স্বরূপে জ্বলে উঠবেন বলে প্রত্যাশা সাবেক ফুটবলার লুইস ফিগোর।
  • বিশ্বকাপ স্বপ্ন শেষ আর্জেন্টিনার লানসিনির
    বিশ্বকাপ শুরুর আগেই একের পর এক দুঃসংবাদ আর্জেন্টিনার জন্য। অভিজ্ঞ গোলরক্ষক সের্হিও রোমেরোর পর এবার ছিটকে গেলেন মিডফিল্ডার মানুয়েল লানসিনি।
  • ব্রাজিলে পাওয়া কষ্ট রাশিয়ায় ভুলতে চায় আর্জেন্টিনা
    চার বছর আগে তীরে গিয়ে তরী ডুবেছিল। এবার আর তেমন কোনো ভুল করতে রাজি নয় আর্জেন্টিনা। ব্রাজিলে পাওয়া কষ্টে রাশিয়ায় প্রলেপ দিতে মরিয়া দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • রাশিয়ায় মেসির বিশ্বকাপ জয়ের ‘শেষ সুযোগ’
    ক্লাব ফুটবলে আকাশচুম্বী সাফল্য পাওয়া লিওনেল মেসি জাতীয় দলের হয়ে এখনও কিছুই জিততে পারেননি। সে অপূর্ণতা ঘোঁচাতে আর্জেন্টিনা অধিনায়ক এবার মরিয়া হয়ে খেলবেন বলে মনে করেন ব্রাজিলের সাবেক মিডফিল্ডার রিভালদো।
  • মেসিদের ফিলিস্তিনের ধন্যবাদ
    ইসরায়েলের বিপক্ষে প্রীতি ম্যাচ বাতিলে আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি ও তার সতীর্থদের ধন্যবাদ জানিয়েছে ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশন।
  • আর্জেন্টিনা-ইসরায়েল প্রীতি ম্যাচ বাতিল
    বিশ্বকাপের আগে ইসরায়েলের বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল আর্জেন্টিনার। কিন্তু শেষ পর্যন্ত ম্যাচটি আর হচ্ছে না।
  • আর্জেন্টিনা সবসময় বিশ্বকাপের 'দাবিদার'
    বাছাইপর্বে সময়টা মোটেও ভালো কাটেনি। তারকাসমৃদ্ধ আক্রমণভাগ নিয়েও ভুগতে হয়েছে। তার উপর চোট পেয়ে ছিটকে গেছেন প্রথম পছন্দের গোলরক্ষক সের্হিও রোমেরো। তবে সব সমস্যা দূরে ঠেলে রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা দারুণ কিছু করবে বলে বিশ্বাস লিওনেল মেসির।
  • নিজেকে বিশ্বসেরা ভাবেন না মেসি
    অনেকে তাকে সর্বকালের সেরা ফুটবলারদের কাতারে বিবেচনা করলেও নিজেকে সেরা ভাবতে রাজি নন লিওনেল মেসি। বরং দলের অন্য সব খেলোয়াড়দের কাতারেই নিজেকে রাখতে চান আর্জেন্টিনা ও বার্সেলোনা তারকা।
  • বিশ্বকাপে মেসির প্রমাণের কিছু নেই: মারাদোনা
    রাশিয়া বিশ্বকাপে লিওনেল মেসির প্রমাণের কিছু নেই বলে মনে করেন আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার দিয়াগো মারাদোনা।
  • মেসি-পাভোনের বোঝাপড়ার প্রশংসায় আর্জেন্টিনা কোচ
    হাইতির বিপক্ষে প্রীতি ম্যাচে লিওনেল মেসির সঙ্গে ক্রিস্তিয়ান পাভোনের বোঝাপড়ার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি।
  • বিশ্বকাপে আর্জেন্টিনা ফেভারিট নয়: মেসি
    নিজেদের অন্যতম সেরা দল হিসেবে দাবি করলেও এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার শিরোপা জয়ের জোরালো সম্ভাবনা দেখছেন না দলটির অধিনায়ক লিওনেল মেসি।
  • মেসির হ্যাটট্রিকে আর্জেন্টিনার বড় জয়
    দারুণ এক হ্যাটট্রিক উপহার দিলেন লিওনেল মেসি। সতীর্থ সের্হিও আগুয়েরোকে দিয়েও করালেন গোল। অধিনায়কের দারুণ পারফরম্যান্সে হাইতিকে প্রীতি ম্যাচে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা।
  • ব্রাজিল-জার্মানির চেয়ে পিছিয়ে আর্জেন্টিনা:মেসি
    বাছাইপর্বে কঠিন পরীক্ষার মুখে পড়লেও লিওনেল মেসির মতো বিশ্বসেরা ফুটবলার থাকায় রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনারও ভালো সম্ভাবনা দেখছে অনেকে। তবে শক্তির বিচারে ব্রাজিল, স্পেন ও গতবারের চ্যাম্পিয়ন জার্মানির চেয়ে নিজেদের পিছিয়ে রাখছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।
  • বিশ্বকাপের বিনিময়ে ক্লাব শিরোপা ছাড়তে রাজি মেসি
    যেকোনো মূল্যে জাতীয় দলের হয়ে শিরোপা জয়ের অপূর্ণতা ঘোঁচাতে চান লিওনেল মেসি। রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে আর্জেন্টিনা অধিনায়ক তাই জানালেন, সম্ভব হলে বার্সেলোনার হয়ে জেতা ট্রফির বিনিময়েও আন্তর্জাতিক ফুটবলে একটা শিরোপা চান তিনি।
  • আর্জেন্টিনার বিশ্বকাপ দলের অনুশীলনে মেসি
    বিশ্বকাপের আগে বুয়েনস আইরেসে আর্জেন্টিনা দলের অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন লিওনেল মেসি।
  • রোমেরোর বদলে আর্জেন্টিনা দলে গুসমান
    বিশ্বকাপ শুরুর আগেই দুঃসংবাদ আর্জেন্টিনার জন্য। চোট পেয়ে টানা তৃতীয় বিশ্বকাপ খেলার স্বপ্ন শেষ হয়ে গেছে সের্হিও রোমেরোর। অভিজ্ঞ এই গোলরক্ষকের বদলে দলে ডাক পেয়েছেন মেক্সিকান ক্লাব তাইগ্রেসের নাহুয়েল গুসমান।
  • বিশ্বকাপের জন্য ‘পুরোপুরি প্রস্তুত’ মেসি
    বিশ্বকাপের চ্যালেঞ্জ নিতে লিওনেল মেসি পুরো ফিট বলে জানিয়েছেন হোর্হে সাম্পাওলি। আর্জেন্টিনা কোচের মতে, শারীরিকভাবে ‘ভালো অবস্থায়’ আছেন বার্সেলোনা তারকা।
  • আর্জেন্টিনার ২৩ সদস্যের দলে দিবালা, বাদ ইকার্দি
    রাশিয়া বিশ্বকাপের জন্য আক্রমণভাগে তিন পরিচিত মুখ লিওনেল মেসি, গনসালো হিগুয়াইন ও সের্হিও আগুয়েরোর পাশে পাওলো দিবালাকে দলে রেখেছেন আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি।
  • আমি সিটিতে থাকব, মেসি বার্সায়: আগুয়েরো
    জাতীয় দলের বাইরে ক্লাব পর্যায়ে লিওনেল মেসির সঙ্গে একই দলে খেলার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন সের্হিও আগুয়েরো। আর্জেন্টাইন ফরোয়ার্ড জানিয়েছেন, ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিতেই থাকছেন তিনি।
  • বিশ্বকাপে ব্যর্থ হলেও অবসরে যাবেন না মেসি
    রাশিয়া বিশ্বকাপে দলের ফল যাই হোক আর্জেন্টিনার হয়ে খেলা চালিয়ে যাবেন লিওনেল মেসি। অতীতে হুট করে অবসরের ঘোষণা দেওয়ার জন্য দুঃখ প্রকাশও করেছেন বার্সেলোনার এই ফরোয়ার্ড। আর্জেন্টিনা অধিনায়ক মনে করেন, বিশ্বকাপে সেরা চারে পৌঁছলেই সফল বলা যাবে দলকে।
  • আর্জেন্টিনার বিশ্বকাপ দলে দিবালা-ইকার্দি
    পাওলো দিবালা ও মাওরো ইকার্দিকে নিয়ে রাশিয়া বিশ্বকাপের জন্য ৩৫ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে আর্জেন্টিনা।
  • বিশ্বকাপের আগেই ফিরবে আগুয়েরো: গুয়ার্দিওলা
    সের্হিও আগুয়েরো হাঁটুতে অস্ত্রোপচারের পর ভালোভাবেই সেরে উঠছেন বলে জানিয়েছেন পেপ গুয়ার্দিওলা। বিশ্বকাপের আগেই আর্জেন্টাইন এই স্ট্রাইকার ফিরবেন বলে বিশ্বাস ম্যানচেস্টার সিটির কোচের।
  • আগুয়েরোর হাঁটুতে অস্ত্রোপচার
    ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার সের্হিও আগুয়েরোর বাঁ হাঁটুতে অস্ত্রোপচার করা হয়েছে।
  • ‘মেসিকে নিয়ে আর্জেন্টিনার দুশ্চিন্তার কিছু নেই’
    লিওনেল মেসির ফিটনেস নিয়ে আর্জেন্টিনার দুশ্চিন্তার কিছু নেই বলে মনে করেন এরনেস্তো ভালভেরদে। রাশিয়া বিশ্বকাপের জন্য মেসির এখনও অনেক কর্মশক্তি জমা আছে বলেও বিশ্বাস বার্সেলোনার কোচের।
  • ‘একা বিশ্বকাপ জিততে পারবে না মেসি’
    লিওনেল মেসি একা বিশ্বকাপ জিততে পারবে না বলে মনে করেন আর্জেন্টিনা ফুটবল সংস্থার সভাপতি ক্লাউদিও তাপিয়া। সাফল্য অর্জনে দলের অন্য সদস্যদের সর্বোচ্চটা দিয়ে পাঁচবারের বর্ষসেরা ফুটবলারকে সহযোগিতা করতে বলেছেন তিনি।
  • স্পেনের কাছে হারের পর সতীর্থদের অনুপ্রাণিত করেছিলেন মেসি
    প্রীতি ম্যাচে স্পেনের কাছে গুঁড়িয়ে যাওয়ার পর আর্জেন্টিনার ড্রেসিং রুমে গিয়ে লিওনেল মেসি সতীর্থদের অনুপ্রাণিত করেছিলেন বলে স্থানীয় একটি সংবাদপত্রে খবর এসেছে।
  • ‘মেসির জন্য ঈশ্বরকে ধন্যবাদ দেওয়া উচিত আর্জেন্টিনার’
    লিওনেল মেসিকে পাওয়ায় আর্জেন্টাইনদের ঈশ্বরকে ধন্যবাদ দেওয়া উচিত বলে মনে করেন দিয়েগো কস্তা। পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের সমালোচনা করা ঠিক নয় বলে মত স্পেনের এই ফরোয়ার্ড।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ে পেছাল আর্জেন্টিনা
    জার্মানিকে প্রীতি ম্যাচে হারালেও ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা বিশ্ব চ্যাম্পিয়নদের টপকাতে পারছে না ব্রাজিল। আগের মতোই দ্বিতীয় স্থানে থাকবে তিতের দল। আর একধাপ পেছাবে আর্জেন্টিনা।
  • আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ মাসচেরানোর
    আর্জেন্টিনার হয়ে হাভিয়ের জানেত্তির সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করেছেন হাভিয়ের মাসচেরানো।
  • সবচেয়ে বড় হারের রেকর্ড স্পর্শ আর্জেন্টিনার
    স্পেনের বিপক্ষে ৬-১ গোলে গুঁড়িয়ে গিয়ে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় পরাজয়ের রেকর্ড স্পর্শ করেছে আর্জেন্টিনা।
  • স্পেন আমাদের চপেটাঘাত করেছে: আর্জেন্টিনা কোচ
    স্পেনের কাছে প্রীতি ম্যাচে দলের বড় পরাজয়ে মর্মাহত হোর্হে সাম্পাওলি। এমন ভরাডুবিকে নিজেদের জন্য ‘চপেটাঘাত’ হিসেবে দেখছেন আর্জেন্টিনা কোচ।
  • ইসকোর হ্যাটট্রিকে আর্জেন্টিনাকে উড়িয়ে দিল স্পেন
    লিওনেল মেসি, আনহেল দি মারিয়া ও সের্হি আগুয়েরোকে ছাড়া খেলতে নামা আর্জেন্টিনা দাঁড়াতেই পারেনি স্পেনের সামনে। বিশ্বকাপ দল ঘোষণার আগে নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচে বড় জয় পেয়েছে হুয়ান লোপেতেগির শিষ্যরা।
  • মেসির মুখোমুখি হওয়া নিয়ে রোমাঞ্চিত স্পেন কোচ
    আর্জেন্টিনার বিপক্ষে লড়াইটিকে দারুণ একটি ম্যাচ হিসেবে দেখছেন স্পেনের কোচ হুলেন লোপেতেগি। তার মতে, মেসির থাকলে ম্যাচটি আবেদন আরও বাড়বে।
  • মেসি চ্যালেঞ্জের মুখোমুখি হতে মুখিয়ে স্পেনের গোলরক্ষক
    চোট কাটিয়ে ওঠা লিওনেল মেসির বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে খেলার সম্ভাবনায় রোমাঞ্চিত স্পেনের গোলকিপার দাভিদ দে হেয়া।
  • বিশ্বকাপ এবার না জিতলে কখনোই নয়: মেসি
    জাতীয় দলের হয়ে চারটি ফাইনাল খেললেও শিরোপার দেখা মেলেনি। রাশিয়া বিশ্বকাপ জিতে সে অপূর্ণতা ঘোঁচাতে মরিয়া লিওনেল মেসি। আর্জেন্টিনা অধিনায়কের মতে, তারা এবার বিশ্বকাপ জিততে না পারলে আর কখনোই পারবে না।
  • দিবালার সঙ্গে কোনো ‘সমস্যা নেই’ মেসির
    স্বদেশি ফরোয়ার্ড পাওলো দিবালার সঙ্গে কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন লিওনেল মেসি।
  • স্পেনের বিপক্ষে মেসিকে নিয়ে অনিশ্চয়তা
    স্পেনের বিপক্ষে লিওনেল মেসি খেলতে পারেন বলে আভাস দিয়েছেন আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি। তবে স্থানীয় কয়েকটি গণমাধ্যম বলছে, সোমবার অনুশীলনের পর ভালো অনুভব না করায় এই ম্যাচে বার্সেলোনার তারকা ফরোয়ার্ডের খেলার সম্ভাবনা নেই।
  • 'মেসিকে থামানো প্রায় অসম্ভব'
    আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামার আগে লিওনেল মেসির উচ্ছ্বসিত প্রশংসা করেছেন কোকে। স্প্যানিশ এই মিডফিল্ডারের মতে, পাঁচ বারের বর্ষসেরা ফুটবলারকে থামানো প্রায় অসম্ভব।
  • মেসির মুখোমুখি হতে মুখিয়ে স্পেন
    লিওনেল মেসি আর্জেন্টিনা দলে না থাকলে হয়তো প্রতিপক্ষ কিছু দল খুশিই হবে। তবে স্পেনের ফরোয়ার্ড লুকাস ভাসকেস চান, তাদের বিপক্ষে চোট কাটিয়ে খেলুক বার্সেলোনার তারকা এই ফরোয়ার্ড।
  • 'ইতালিকে হারিয়ে উন্নতি দেখিয়েছে আর্জেন্টিনা'
    লিওনেল মেসিকে ছাড়াই চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে আর্জেন্টিনা ভালো ফুটবলের উদাহরণ রেখেছে বলে মনে করেন দলটির কোচ হোর্হে সাম্পাওলি।
  • দিবালা-ইকার্দির বিশ্বকাপ সম্ভাবনা শেষ হয়ে যায়নি: সাম্পাওলি
    ইতালি ও স্পেনের বিপক্ষে প্রীতি মাচের দলে জায়গা না পাওয়া পাওলো দিবালা ও মাউরো ইকার্দির বিশ্বকাপে সুযোগ পাওয়ার সম্ভাবনা শেষ হয়ে যায়নি বলে জানিয়েছেন আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি।
  • হ্যামস্ট্রিংয়ের চোটে ভুগছিলেন মেসি
    হ্যামস্ট্রিংয়ের চোটে ভোগার কারণে ইতালির বিপক্ষে প্রীতি ম্যাচে খেলতে পারেননি বলে জানিয়েছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড লিওনেল মেসি।
  • ইতালিকে হারিয়ে শুরু আর্জেন্টিনার
    লিওনেল মেসিকে কেন্দ্রে রেখে বিশ্বকাপের ছক কষছেন আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি। কিন্তু পুরোপুরি ফিট না থাকায় দলের সেরা তারকা মাঠে নামতে পারলেন না। তবুও সহজ জয় পেল আর্জেন্টিনা। ইতালিকে হারিয়ে শুরু করল বিশ্বকাপের প্রস্তুতি।
  • দিবালা-ইকার্দিকে বিশ্বকাপে না রাখার ইঙ্গিত আর্জেন্টিনা কোচের
    জাতীয় দলের হয়ে কখনও তেমনভাবে জ্বলে উঠতে না পারায় বড় খেসারত দিতে হতে পারে পাওলো দিবালা ও মাউরো ইকার্দিকে। ইতালি ও স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য ডাক না পাওয়া আক্রমণভাগের এই দুই খেলোয়াড় বিশ্বকাপের দলেও উপেক্ষিত হতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি।
  • ‘এই আর্জেন্টিনা মেসির দল’
    লিওনেল মেসিকে কেন্দ্রে রেখে রাশিয়া বিশ্বকাপে সাফল্য পাওয়ার ছক কষছেন আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি। ‘মেসির আর্জেন্টিনা দলে’ বিশ্বকাপের প্রস্তুতি থেকে পরিকল্পনা - সব ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বার্সেলোনা তারকার সঙ্গে সবার মানিয়ে নেওয়া নিয়ে।
  • বিশ্বকাপ জিতে নিজেকে প্রমাণ করতে হবে না মেসির: মারাদোনা
    সমালোচকদের কাছে আর্জেন্টিনা ও বার্সেলোনা সুপারস্টার লিওনেল মেসির প্রমাণ করার কিছু নেই বলে মনে করেন তার স্বদেশি ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনা।
  • বিশ্বকাপ দলে জায়গা পাকা করার লক্ষ্য হিগুয়াইনের
    ইতালি ও স্পেনের বিপক্ষে আসছে দুটি প্রীতি ম্যাচে দারুণ খেলে কোচ হোর্হে সাম্পাওলির আস্থা অর্জন করতে চান আর্জেন্টিনার স্ট্রাইকার গনসালো হিগুয়াইন। বোঝাতে চান, রাশিয়া বিশ্বকাপের দলে জায়গা পাওয়ার যোগ্য তিনি।
  • রাশিয়া বিশ্বকাপ হতে পারে মেসির ‘শেষ সুযোগ’
    ক্লাব ফুটবলে সব শিরোপা জিতেছেন একাধিকবার; কিন্তু জাতীয় দলের হয়ে এখনও কাটেনি শূন্যতা। আসছে বিশ্বকাপেই সে অপূর্ণতা ঘোঁচাতে চান লিওনেল মেসি। আর্জেন্টিনা অধিনায়কের ধারণা, রাশিয়ায় ফের ব্যর্থ হলে তিনি বা তার সতীর্থরা আর কোনো সুযোগ পাবে না।
  • বিশ্বকাপ জিততে না পারলে দল ছাড়তে হবে: মেসি
    বিশ্বকাপ জিততে মরিয়া হয়ে আছেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। নজর দিচ্ছেন রাশিয়া বিশ্বকাপে। নিজেদের জন্য এটা শেষ সুযোগ হতে পারে বলে জাতীয় দলে সতীর্থদেরও সতর্ক করে দিয়েছেন বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলার।
  • ‘আগেই জানতাম আর্জেন্টিনা দলে জায়গা পাব না’
    ইতালি ও স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচে আর্জেন্টিনা দলে জায়গা না পেলেও ক্ষুব্ধ নন মাউরো ইকার্দি। ইন্টার মিলানের এই ফরোয়ার্ড জানালেন, জায়গা না পাওয়ার বিষয়টি তিনি আগেই জানতেন।
  • আর্জেন্টিনা দলে ডাক পেলেন কোররেয়া, উপেক্ষিত দিবালা
    ইতালি ও স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচের আর্জেন্টিনা দলে ডাক পেয়েছেন আতলেতিকো মাদ্রিদের আক্রমণভাগের খেলোয়াড় আনহেল কোররেয়া। তবে এবারও হোর্হে সাম্পাওলির ডাক মেলেনি মাউরো ইকার্দি ও পাওলো দিবালার।
  • ইতালি-স্পেনের বিপক্ষে আর্জেন্টিনা দলে নতুন মুখ মার্তিনেস
    ঘরোয়া লিগে খেলা ফুটবলারদের নিয়ে ইতালি ও স্পেনের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য দল চুড়ান্ত করেছেন আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি।
  • মেসির আরেকটি মাইলফলক
    আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে দলকে জেতানোর পথে ক্যারিয়ারে ৬০০ গোলের মাইলফলক ছুঁয়েছেন লিওনেল মেসি।
  • হিগুয়াইন ছন্দে ফেরায় খুশি আর্জেন্টিনা কোচ
    ইতালি ও স্পেনের বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য জাতীয় দলে ফেরা গনসালো হিগুয়াইনের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন হোর্হে সাম্পাওলি। দীর্ঘদিন বাইরে থাকা স্ট্রাইকার কার্লোস তেভেসের বিশ্বকাপে খেলার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না আর্জেন্টিনা কোচ।
  • ইতালি ও স্পেনের বিপক্ষে আর্জেন্টিনা দলে হিগুয়াইন
    ইতালি ও স্পেনের বিপক্ষে আর্জেন্টিনা দলে ডাক পেয়েছেন ইউভেন্তুসের স্ট্রাইকার গনসালো হিগুয়াইন। তবে জায়গা হয়নি তার ক্লাব সতীর্থ পাওলো দিবালার।
  • ‘মেসিকে বিশ্বকাপে নিষিদ্ধ করা উচিত’
    লিওনেল মেসির জাদুকরী ফুটবলে কার্লোস কেইরোস এতটাই মুগ্ধ যে, তার মনে হচ্ছে একজন মানুষের পক্ষে এমন খেলা সম্ভব না। ইরান কোচ মজা করে বলেছেন, রক্তমাংসের মানুষ হিসেবে প্রমাণিত না হওয়া পর্যন্ত আর্জেন্টাইন ফরোয়ার্ডকে বিশ্বকাপে নিষিদ্ধ করা উচিত!
  • তেভেসের জন্য আর্জেন্টিনা কোচের দরজা খোলা
    রাশিয়া বিশ্বকাপের আর্জেন্টিনা দলে জায়গা পেতে লড়াই চালিয়ে যাবেন বলে আগেই জানিয়েছেন কার্লোস তেভেস। সে লক্ষ্যে এবার পেতে পারেন বাড়তি প্রেরণা। বিশ্বকাপের আগে এই ফরোয়ার্ডের মতো খেলোয়াড়দের দলে নেওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না কোচ হোর্হে সাম্পাওলি।
  • ‘বিশ্বকাপ ছাড়াই সর্বকালের সেরা মেসি’
    বিশ্বকাপ জিততে ব্যর্থ হলেও লিওনেল মেসিই সর্বকালের সেরা ফুটবলার- আর্জেন্টিনার অধিনায়ককে এভাবেই মূল্যায়ন করা উচিত বলে মনে করেন জাতীয় দলে তার সতীর্থ আনহেল দি মারিয়া। 
  • ‘বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে নিয়ে উদ্বিগ্ন থাকবে না মেসি’
    দারুণ সব খেলোয়াড়দের নিয়ে গড়া ক্রোয়েশিয়ার পক্ষে রাশিয়া বিশ্বকাপে যে কোনো কিছু করে দেখানো সম্ভব বলে বিশ্বাস ইভান রাকিতিচের। তাই বলে গ্রুপ পর্বে তাদের বিপক্ষে ম্যাচ নিয়ে আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি উদ্বিগ্ন থাকবে না বলেও মনে করেন এই মিডফিল্ডার।
  • শৈশবের ক্লাবে ফিরে বিশ্বকাপ খেলার স্বপ্ন তেভেসের
    তৃতীয় মেয়াদে বোকা জুনিয়র্সে নাম লেখানো কার্লোস তেভেসের প্রধান লক্ষ্য এখন ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের আর্জেন্টিনা দলে জায়গা পাওয়া।
  • 'আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতাতে পারে মেসি'
    লিওনেল মেসি সেরা ফর্মে থাকলে আর্জেন্টিনা এবার বিশ্বকাপ জিততে পারে বলে মনে করেন দলটির সাবেক খেলোয়াড় হুয়ান রোমান রিকুয়েলমে।
  • বিশ্বকাপে ব্যর্থ হলে হারিয়ে যেতে হবে: মেসি
    আগামী বছর রাশিয়া বিশ্বকাপকে আর্জেন্টিনার বর্তমান দলটির শেষ সুযোগ হিসেবে দেখছেন লিওনেল মেসি। তাতে ব্যর্থ হলে তাদের ‘হারিয়ে যেতে’ হবে বলে মনে করেন দলটির অধিনায়ক।
  • মেসি-নেইমার ফাইনালের স্বপ্ন আর্জেন্টিনা কোচের
    সময়ের অন্যতম সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও নেইমার। কদিন আগে তারা ছিলেন ক্লাব সতীর্থ, আন্তর্জাতিক অঙ্গনে আবার চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের প্রাণভোমরা। এই দুই তারকার মধ্যে বিশ্বকাপের শিরোপা লড়াইটা হলে নিশ্চিতভাবেই সেটা হবে ‘স্বপ্নের ফাইনাল’। রোমাঞ্চকর এই ফাইনালেরই আশা করছেন আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি।
  • মারাদোনার সমালোচনা গায়ে মাখছেন না আর্জেন্টিনা কোচ
    বিশ্বকাপ বাছাইপর্বে খোঁড়াতে থাকায় আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলিকে সমালোচনার তীরে বিদ্ধ করেছিলেন দিয়েগো মারাদোনা। তবে স্বদেশি কিংবদন্তির সমালোচনা গায়ে মাখছেন না সাম্পাওলি। তার বিশ্বাস, রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা খুবই শক্তিশালী দল থাকবে।
  • আর্জেন্টিনাকে নিয়ে এখনই চিন্তিত নয় ফ্রান্স
    বিশ্বকাপের শেষ ষোলোতে দেখা হয়ে যেতে পারে বড় দুই দল আর্জেন্টিনা ও ফ্রান্সের। তবে সম্ভাব্য এ ম্যাচ নিয়ে এখনই ভাবতে চান না দিদিয়ের দেশম। ফ্রান্সের কোচ আপাতত তার গ্রুপ নিয়ে খুশি।
  • মেসির আর্জেন্টিনার সঙ্গে লড়তে প্রস্তুত ক্রোয়েশিয়া
    বিশ্বকাপে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া একই গ্রুপে পড়ায় ক্লাব বার্সেলোনার বন্ধু লিওনেল মেসি, হাভিয়ের মাসচেরানোর বিপক্ষে খেলতে হবে ইভান রাকিতিচকে। ক্রোয়েশিয়ার এই মিডফিল্ডার অবশ্য উন্মুখ হয়ে আছেন বন্ধুর সঙ্গে লড়তে।
  • জার্মানির খেলা পছন্দ নয় আর্জেন্টিনা কোচের
    শিরোপাধারী জার্মানিকে রাশিয়া বিশ্বকাপের ‘ফেভারিট’ হিসেবে উল্লেখ করেননি হোর্হে সাম্পাওলি। চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের খেলার ধরন পছন্দ নয় আর্জেন্টিনা কোচের!
  • চোট পেয়ে মাঠের বাইরে মাসচেরানো
    হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে ছিটকে পড়েছেন আর্জেন্টিনার ডিফেন্ডার হাভিয়ের মাসচেরানো।
  • আবার আর্জেন্টিনার কোচ হতে চান মারাদোনা
    নাইজেরিয়ার কাছে আর্জেন্টিনার হারের পর আবারও দলটির কোচ হতে চেয়েছেন দিয়েগো মারাদোনা।
  • নাইজেরিয়ায় ধরাশায়ী আর্জেন্টিনা
    ম্যাচের শুরুর দিকে দুই গোলে এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু চমৎকারভাবে ঘুরে দাঁড়ানো নাইজেরিয়ার সামনে দ্বিতীয়ার্ধে কোনো প্রতিরোধই গড়তে পারেনি দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।
  • মেসি রেকর্ড ভাঙ্গায় হতাশ ছিলেন বাতিস্তুতা
    সর্বোচ্চ গোলের রেকর্ডটি হাতছাড়া হওয়ায় কিছুটা হতাশ হয়েছিলেন গাব্রিয়েল বাতিস্তুতা। তবে অন্য কেউ নয়, লিওনেল মেসির মতো ‘অন্য গ্রহের ফুটবলার’ কীর্তিটি গড়ায় খুশিও হয়েছিলেন আর্জেন্টিনার সাবেক এই স্ট্রাইকার।
  • বিশ্বকাপে সেরাটা দিতে বিশ্রামে মেসি
    সম্ভবপর সেরা অবস্থায় থেকে রাশিয়া বিশ্বকাপে যেতে চান লিওনেল মেসি। একারণেই তার বিশ্রামের প্রয়োজন বলে মনে করেন আর্জেন্টিনা অধিনায়ক।
  • মারাদোনাকে ছাড়িয়ে লক্ষ্য আরও উঁচুতে আগুয়েরোর
    গোলসংখ্যায় কিংবদন্তি দিয়েগো মারাদোনাকে ছাড়িয়ে উচ্ছ্বসিত সের্হিও আগুয়েরো। অর্জনের ভাণ্ডারটাকে আরও সমৃদ্ধ করার প্রত্যাশা করছেন আর্জেন্টিনার এই স্ট্রাইকার।
  • মেসি-আগুয়েরো জুটিতে খুশি সাম্পাওলি
    রাশিয়ার বিপক্ষে আক্রমণভাগের দুই খেলোয়াড় লিওনেল মেসি ও সের্হিও আগুয়েরো যেভাবে জুটি হয়ে খেলেছেন তাতে ভীষণ খুশি আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি।
  • নাইজেরিয়ার বিপক্ষে নেই মেসি
    নাইজেরিয়ার বিপক্ষে আগামী মঙ্গলবারের প্রীতি ম্যাচে খেলবেন না লিওনেল মেসি। বার্সেলোনায় ফিরে যাচ্ছেন আর্জেন্টিনা অধিনায়ক।
  • আগুয়েরোর শেষ মুহূর্তের গোলে আর্জেন্টিনার জয়
    রাশিয়ার বিপক্ষে অধিকাংশ সময় বল দখলে রেখে একের পর এক আক্রমণ করেও গোলের দেখা মিলছিল না। শেষ পর্যন্ত ম্যাচের শেষদিকে সের্হিও আগুয়েরোর গোলে জয় নিয়ে মাঠ ছেড়েছে হোর্হে সাম্পাওলির দল।
  • অবসর ভেঙ্গে ফেরা নিয়ে বিব্রত ছিলেন মেসি
    আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে যাওয়ার পর আবার ফেরা নিয়ে বিব্রত ছিলেন বলে জানিয়েছেন বার্সেলোনা ও আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি।
  • রাশিয়া বিশ্বকাপের বল মনে ধরেছে মেসির
    রাশিয়া বিশ্বকাপের বল উন্মোচন করেছে ক্রীড়া সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডিডাস। টেলস্টার ১৮ নামের বলটি মনে ধরেছে সময়ের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসির।
  • জাতীয় দল আমি চালাই না: মেসি
    আর্জেন্টিনা দল নির্বাচনে প্রভাব বিস্তার করার অভিযোগ 'সম্পূর্ণ মিথ্যা' বলে উড়িয়ে দিয়েছেন লিওনেল মেসি।
  • বিশ্বকাপে গ্রুপ পর্বে স্পেনকে এড়াতে চান মেসি
    বাছাইপর্বের কঠিন পথচলা শেষে মিলেছে মূলপর্বের টিকেট। লক্ষ্য এবার বিশ্ব জয়ের। স্বপ্ন পূরণের প্রথম ধাপে বিশ্বকাপের গ্রুপ পর্বে স্পেনকে এড়াতে চান আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি।
  • চোট পেয়ে আর্জেন্টিনা দল থেকে ছিটকে গেলেন ইকার্দি
    সেরি আর ম্যাচে চোট পেয়ে ইন্টার মিলানের ফরোয়ার্ড মাউরো ইকার্দি আর্জেন্টিনা দল থেকে ছিটকে গেছেন।
  • মামলায় জেতা অর্থ দান করলেন মেসি
    কথা রেখেছেন লিওনেল মেসি। একটি পত্রিকার বিরুদ্ধে মানহানির মামলায় জিতে এ থেকে পাওয়া প্রায় পৌনে ৭৩ হাজার ইউরো চিকিৎসকদের দাতব্য সংগঠন ‘ডক্টরস উইদাউট বর্ডার্স’কে দান করে দিয়েছেন আর্জেন্টিনার এই ফরোয়ার্ড।
  • আর্জেন্টিনা দলে জায়গা হলো না হিগুয়াইনের
    ক্লাবের হয়ে ছন্দ ফিরে পেয়েছেন গনসালো হিগুয়াইন। কিন্তু হোর্হে সাম্পাওলির নজর কাড়তে পারেননি। বিশ্বকাপের আগে দল গুছিয়ে নেওয়ার সময়টায় আর্জেন্টিনা কোচ ইউভেন্তুসের এই স্ট্রাইকারকে ফেরাননি জাতীয় দলে।
  • রাশিয়ার বিপক্ষে আর্জেন্টিনা দলে আগুয়েরো, নেই হিগুয়াইন
    চোট কাটিয়ে আর্জেন্টিনা দলে ফিরেছেন ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার সের্হিও আগুয়েরো। তবে এবারও হোর্হে সাম্পাওলির দলে ঠাঁই হয়নি ইউভেন্তুসের ফরোয়ার্ড গনসালো হিগুয়াইনের।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে জার্মানি, দ্বিতীয় ব্রাজিল
    ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। এরপরই আছে পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল।
  • তৃতীয় সন্তানের অপেক্ষায় মেসি-রোক্কুস্সো
    বার্সেলোনা ও আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি তৃতীয় সন্তানের বাবা হতে চলেছেন।
  • দেখিয়ে দিয়েছে মেসি: সিমেওনে
    অনেকের চোখেই লিওনেল মেসি বিশ্বসেরা। বাকি যাদের মনে এ নিয়ে সংশয় ছিল, সেটাও বিশ্বকাপ বাছাইপর্বে তার স্বদেশি দূর করে দিয়েছেন বলে মনে করেন দিয়েগো সিমেওনে। আতলেতিকো মাদ্রিদের কোচের দৃষ্টিতে মেসিই বিশ্বসেরা।
  • বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন মাসচেরানো
    আগামী বছর রাশিয়া বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন বলে জানিয়েছেন আর্জেন্টিনার অভিজ্ঞ খেলোয়াড় হাভিয়ের মাসচেরানো।  
  • মেসির জাদু দেখতে পেরে ‘ভাগ্যবান’ দিবালা
    বিশ্বকাপ বাছাইপর্বে একুয়েডরের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে খেলা হয়নি। কিন্তু তাতে যেন এতটুকুও আফসোস নেই পাওলো দিবালার। বেঞ্চে বসে লিওনেল মেসির জাদুকরী ফুটবল দেখতে পেয়ে নিজেকে সৌভাগ্যভান ভাবছেন তরুণ এই ফরোয়ার্ড।
  • মেসিময় ম্যাচ
    আর্জেন্টিনাকে বিশ্বকাপে তোলার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিলেন লিওনেল মেসি। পাঁচ বারের বর্ষসেরা ফুটবলারের হ্যাটট্রিকে বাছাইপর্বে মহাগুরুত্বপূর্ণ হয়ে ওঠা শেষ রাউন্ডের ম্যাচে একুয়েডরকে ৩-১ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। রয়টার্সের ছবিতে মেসিময় ম্যাচটির কিছু মুহূর্ত।
  • ভোগান্তি শেষে মেসির কণ্ঠে স্বস্তি
    একুয়েডরকে হারিয়ে খাদের কিনারায় থাকা দলকে সরাসরি বিশ্বকাপ ওঠাতে পেরে আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসির কণ্ঠে এখন স্বস্তির সুর। জানালেন, গণমাধ্যমকে এড়িয়ে চলাতেই আরও ঐক্যবদ্ধ হতে পেরেছে দল।
  • আর্জেন্টিনাকে ছাড়া বিশ্বকাপ হতো অস্বাভাবিক: মেসি
    শঙ্কা ছিল ছিটকে যাওয়ার। কিন্তু একুয়েডরকে হারিয়ে সরাসরি রাশিয়া বিশ্বকাপে উঠেছে আর্জেন্টিনা। লক্ষ্য পূরণের পর দলটির অধিনায়ক লিওনেল মেসি জানালেন আর্জেন্টিনা ছাড়া বিশ্বকাপ হতো অস্বাভাবিক।
  • ‘বিশ্বকাপটা মেসির পাওনা’
    ক্লাব ফুটবলে তিনি মুঠোভরে পেয়েছেন। কিন্তু আর্জেন্টিনার জার্সিতে অলিম্পিক ফুটবলের শিরোপা ছাড়া আর কিছু জেতা হয়নি লিওনেল মেসির। বার্সেলোনার এই ফরোয়ার্ডের দারুণ এক হ্যাটট্রিকে আর্জেন্টিনা সরাসরি রাশিয়া বিশ্বকাপে ওঠার পর কোচ হোর্হে সাম্পাওলি জানালেন, ফুটবলের কাছে বিশ্বকাপটা পাওনা রয়েছে মেসির।
  • মেসি-সুয়ারেসের গোলের রেকর্ড
    লিওনেল মেসি ভেঙেছিলেন। পরে তাকে স্পর্শ করলেন লুইস সুয়ারেস। বিশ্বকাপ বাছাইপর্বের দক্ষিণ আমেরিকা অঞ্চলের সর্বোচ্চ গোলের রেকর্ড এখন যৌথভাবে বার্সেলোনার দুই ফরোয়ার্ডের।
  • মেসি জাদুতে বিশ্বকাপে আর্জেন্টিনা
    আর্জেন্টিনার বাঁচামরার ম্যাচে জ্বলে উঠলেন লিওনেল মেসি। হ্যাটট্রিক করে জেতালেন শুরুতেই পিছিয়ে পড়া দলকে। সব শঙ্কা কাটিয়ে আর্জেন্টিনা সরাসরি উঠে গেল রাশিয়া বিশ্বকাপে।
  • লাইভ: সরাসরি রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা
    রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলের সঙ্গী উরুগুয়ে, আর্জেন্টিনা ও কলম্বিয়া। পঞ্চম হয়ে প্লে-অফে পেরু।
  • ‘আর্জেন্টিনাকে মেসিই বাঁচাতে পারে’
    রাশিয়া বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কায় থাকা আর্জেন্টিনাকে লিওনেল মেসি বাঁচাতে পারে বলে মনে করেন দেশটির প্রথম বিশ্বকাপ জয়ী দলের কোচ সেসার লুইস মেনোত্তি।
  • আর্জেন্টিনার প্রতি সহানুভূতি নেই ব্রাজিল দলের
    রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কায় থাকা আর্জেন্টিনার প্রতি কোনো সহানুভূতি নেই ব্রাজিল দলের সদস্যদের। কোচ তিতে বরং মনে করিয়ে দিয়েছেন, যেমন কর্ম, তেমন ফল।
  • দি মারিয়া জ্বলে উঠবে, প্রত্যাশা সাম্পাওলির
    একুয়েডরের বিপক্ষে বাঁচামরার ম্যাচে লিওনেল মেসির পাশাপাশি আনহেল দি মারিয়াও জ্বলে উঠবে বলে প্রত্যাশা করছেন আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি।
  • মেসিদের নিশ্চয় ঘুমাতে কষ্ট হচ্ছে: তিতে
    বিশ্বকাপ বাছাইপর্বের শেষ রাউন্ডের আগে সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করা ব্রাজিল যখন আছে ফুরফুরে মেজাজে তখন তাদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা আছে শঙ্কায়। একুয়েডরের বিপক্ষে বাঁচামরার ম্যাচের আগে লিওনেল মেসিদের ঘুমাতে সমস্যা হওয়ার কথা বলে মনে করেন ব্রাজিল কোচ তিতে।
  • আর্জেন্টিনার সবাইকে মেসির মতো খেলার চ্যালেঞ্জ কোচের
    লিওনেল মেসির উচ্ছ্বসিত প্রশংসা করে একুয়েডরের বিপক্ষে বাঁচামরার ম্যাচে দলের বাকি সবাইকে তার মানে খেলার চ্যালেঞ্জ ছুঁড়েছেন আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি।
  • বাঁচামরার লড়াইয়ে আত্মবিশ্বাসী আর্জেন্টিনা
    বিশ্বকাপের বাছাইপর্ব থেকে ছিটকে পড়ার শঙ্কায় থাকা আর্জেন্টিনা ঘুরে দাঁড়াবে বলে দৃঢ় বিশ্বাস হোর্হে সাম্পাওলির। একুয়েডরের বিপক্ষে বাঁচামরার লড়াইয়ে জয়ের ব্যাপারে দারুণ আত্মবিশ্বাসী দলটির কোচ।
  • ‘মেসি একা সব করতে পারবে না’
    বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসিসহ আরও অনেক তারকা খেলোয়াড়ে গড়া দল নিয়েও বিশ্বকাপে উঠতে না পারার শঙ্কায় পড়েছে আর্জেন্টিনা। শেষ পর্যন্ত তারা রাশিয়া বিশ্বকাপ খেলতে না পারলেও পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের সাফল্যমণ্ডিত ক্যারিয়ারে কোনো দাগ পড়বে না বলে মনে করেন উরুগুয়ের কোচ অস্কার তাবারেস।
  • 'ইচ্ছা করে আর্জেন্টিনার ক্ষতি করবে না ব্রাজিল'
    সরাসরি রাশিয়া বিশ্বকাপের টিকেট পেতে বাছাই পর্বের শেষ রাউন্ডে আর্জেন্টিনার শুধু জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হবে ব্রাজিল-চিলি ম্যাচের দিকেও। এই অবস্থায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ইচ্ছা করে চির প্রতিদ্বন্দ্বীদের কোনোরকম ক্ষতি করবে না বলে জানালেন সাবেক ব্রাজিলিয়ান ফরোয়ার্ড তোস্তাও।
  • বিশ্বকাপ খেলবে আর্জেন্টিনা, আত্মবিশ্বাসী কোচ
    নিজেদের মাঠে পেরুর সঙ্গে গোলশূন্য ড্র করে রাশিয়া বিশ্বকাপে খেলা কঠিন করে তুলেছে আর্জেন্টিনা। তবে কোচ হোর্সে সাম্পাওলির বিশ্বাস, সব বাধা পেরিয়ে তার দল বিশ্বকাপে খেলবে।
  • পেরুর সঙ্গে ড্র করে শঙ্কায় আর্জেন্টিনা
    জাতীয় সঙ্গীতের সময় গলা মেলানো; ম্যাচের শুরু থেকেই স্লোগান-গান, যথাসাধ্য চেষ্টা করেছে বোকা জুনিয়র্সের মাঠ লা বোমবোনেরার দর্শকরা। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় শেষ পর্যন্ত হতাশ হয়েই বাড়ি ফিরতে হলো তাদের। পেরুর সঙ্গে ড্র করে রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেওয়াটা দুরূহ হয়ে গেছে আর্জেন্টিনার জন্য।
  • মেসি-দিবালা জুটিতে ‘ঝুঁকি’ দেখছেন আর্জেন্টিনা কোচ
    লিওনেল মেসি ও পাওলো দিবালাকে একসঙ্গে সেরা একাদশে রাখতে চাইছেন না হোর্হে সাম্পাওলি। একসঙ্গে খেলার অভিজ্ঞতা না থাকায় তাদের নিয়ে জুটি গড়া দলের জন্য ঝুঁকি হবে বলে মনে করেন আর্জেন্টিনার এই কোচ।
  • ২০৩০ বিশ্বকাপ আয়োজনে ইচ্ছুক আর্জেন্টিনা-উরুগুয়ে-প্যারাগুয়ে
    ২০৩০ ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করতে চাওয়ার ঘোষণা দিয়েছে আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়ে।
  • আর্জেন্টিনা আর মেসিতে ভীত নয় নিউ জিল্যান্ড
    রাশিয়া বিশ্বকাপের মুল পর্বে নিউ জিল্যান্ডের জায়গা পাওয়ার ভালো সুযোগ দেখছেন দলটির স্ট্রাইকার ক্রিস উড। প্লে অফ পর্বে প্রতিপক্ষ লিওনেল মেসির আর্জেন্টিনা পড়লেও ভীত নন তিনি।
  • মেসিকে নিয়ে বিশেষ পরিকল্পনা নেই পেরুর
    বার্সেলোনার হয়ে দুর্দান্ত ফর্মে আছেন লিওনেল মেসি। তবে বিশ্বকাপ বাছাইয়ে মুখোমুখি হওয়ার আগে আর্জেন্টিনার এই তারকা ফরোয়ার্ডকে নিয়ে বিশেষ কোনো ছক কষছেন না পেরুর কোচ রিকার্দো গারেকা।
  • আর্জেন্টিনার বাঁচামরার ম্যাচে নেই হিগুয়াইন
    আর্জেন্টিনা দলে জায়গা পাননি গনসালো হিগুয়াইন। ইউভেন্তুসের এই স্ট্রাইকারকে বাদ রেখে বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার জন্য মহাগুরুত্বপূর্ণ দুই ম্যাচের দল ঘোষণা করেছেন কোচ হোর্হে সাম্পাওলি।
  • সুযোগ হাতছাড়া হওয়ায় আর্জেন্টিনা কোচের আফসোস
    ঘরের মাঠে ভেনেজুয়েলার বিপক্ষে পুরো তিন পয়েন্ট পাওয়ার সুযোগ হারিয়ে হতাশ আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি।
  • ভেনেজুয়েলার কাছে হোঁচট খেয়ে শঙ্কাতেই আর্জেন্টিনা
    তলানির দল ভেনেজুয়েলার কাছে হোঁচট খেয়ে রাশিয়া বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়া নিয়ে শঙ্কাতেই আছে আর্জেন্টিনা।
  • মেসির সঙ্গে টানাপোড়েন নেই: সাম্পাওলি
    আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসির সঙ্গে সম্পর্কে চিড় ধরার খবর উড়িয়ে দিয়েছেন কোচ হোর্হে সাম্পাওলি।
  • এখনও পঞ্চম স্থানে থাকায় হতাশ আর্জেন্টিনা কোচ
    উরুগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে গুরুত্বপূর্ণ ম্যাচে আর্জেন্টিনা ড্র করায় হতাশ কোচ হোর্হে সাম্পাওলি।
  • উরুগুয়ের সঙ্গে ড্রতে শঙ্কাতেই আর্জেন্টিনা
    রাশিয়া বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাওয়া নিয়ে শঙ্কা কাটল না আর্জেন্টিনার। উরুগুয়ের মাঠে গোলশূন্য ড্রতে পঞ্চম স্থানেই আছে হোর্হে সাম্পাওলির দল।
  • মেসিকে আটকানোর চেষ্টায় উরুগুয়ে দলের সবাই
    বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে জয় পেতে হলে ফরোয়ার্ড লিওনেল মেসিকে অবশ্যই অকার্যকর করতে হবে বলে মনে করেন উরুগুয়ের ডিফেন্ডার দিয়েগো গদিন। দলের সব খেলোয়াড়কেই এই দায়িত্ব নিতে পরামর্শ দিয়েছেন তিনি।
  • ‘আর্জেন্টিনার আছে বিশ্বের সেরা আক্রমণভাগ’
    আর্জেন্টিনার আক্রমণভাগ বিশ্বসেরা বলে মনে করেন ইন্টার মিলানের ফরোয়ার্ড মাউরো ইকার্দি।
  • আর্জেন্টিনা দলে আগুয়েরো, বাদ হিগুয়াইন
    বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে উরুগুয়ে ও ভেনেজুয়েলার বিপক্ষে আর্জেন্টিনা দলে ডাক পেয়েছেন সের্হিও আগুয়েরো। হোর্হে সাম্পাওলির দলে জায়গা মেলেনি গনসালো হিগুয়াইনের।
  • জার্মানিকে সরিয়ে শীর্ষে ব্রাজিল
    ফিফা র‌্যাঙ্কিংয়ে এক মাসের ব্যবধানে কনফেডারেশন্স কাপ জয়ী জার্মানিকে সরিয়ে শীর্ষে ফিরেছে ব্রাজিল। এক ধাপ নিচে নেমে বিশ্ব চ্যাম্পিয়নরা এখন দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থান ধরে রেখেছে আর্জেন্টিনা।
  • ২০৩০ বিশ্বকাপ যৌথভাবে আয়োজনের লক্ষ্য আর্জেন্টিনা-উরুগুয়ের
    ২০৩০ ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করতে চায় আর্জেন্টিনা ও উরুগুয়ে। সে লক্ষ্যে একত্রে পরিকল্পনা করে এগোচ্ছে দক্ষিণ আমেরিকার প্রতিবেশী দেশ দুটি।
  • মেসিকে ঘিরে আর্জেন্টিনা দল সাজাবেন সাম্পাওলি
    উরুগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে সম্ভাব্য সেরাদের পাশে রেখে মেসির জন্য দল সাজানোর কথা জানিয়েছেন আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি।
  • প্রযুক্তি থাকলে ‘হ্যান্ড অব গড’ গোল হত না: মারাদোনা
    ১৯৮৬ বিশ্বকাপে করা আলোচিত-সমালোচিত গোল নিয়ে এতদিন অনেক কথাই বলেছেন দিয়েগো মারাদোনা। ফুটবলে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির ব্যবহার নিয়ে কথা বলতে গিয়ে আর্জেন্টাইন কিংবদন্তি জানালেন, তখন এটি চালু থাকলে ‘হ্যান্ড অব গড’ খ্যাত গোলটি হত না।
  • ‘ফাইনালে দুর্ভাগা হিগুয়াইন’
    টানা তিনটি ফাইনালে সহজ সুযোগ নষ্ট করায় তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন গনসালো হিগুয়াইন। গাব্রিয়েল বাতিস্তুতা অবশ্য সে পথে হাঁটেননি। বিষয়টিকে বরং উত্তরসূরির ‘চরম দুর্ভাগ্য’ হিসেবে দেখেন আর্জেন্টিনার সাবেক ফরোয়ার্ড।
  • রেকর্ড ভাঙতে মেসির দেরিতে বিস্মিত বাতিস্তুতা
    আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতার রেকর্ড লিওনেল মেসি যে একদিন ভাঙবেন, তাতে কোনো সন্দেহ ছিল না গাব্রিয়েল বাতিস্তুতার। তবে বার্সেলোনা তারকা বেশি সময় নেওয়ায় বিস্মিত সাবেক এই ফরোয়ার্ড।
  • ব্রাজিল-আর্জেন্টিনাকে হটিয়ে শীর্ষে জার্মানি
    ফিফা বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ব্রাজিলকে হটিয়ে শীর্ষে ওঠে এসেছে জার্মানি। কনফেডারেশন্স কাপের সাফল্যে দুই বছর আগে হারানো জায়গাটি আবারও ফিরে পেল কোচ ইওয়াখিম লুভের দল।
  • নাচেও পটু মেসি
    বল পায়ে তিনি শিল্পী। কিন্তু নাচিয়ে হিসেবেও যে কম গেলেন না লিওনেল মেসি!
  • মেসি-রোক্কুস্সোর ‘শতাব্দী সেরা বিয়ে’
    শৈশব থেকেই সম্পর্ক। এরপর সময় গড়িয়েছে অনেক। আন্তোনেল্লা রোক্কুস্সো-লিওনেল মেসি ছিলেন দুজন দুজনার। সুখের সংসারে এসেছে দুটি সন্তানও। আলোচিত এই জুটি এবার বিয়ের মাধ্যমে সম্পর্কটাকে আরও জোরদার করলেন।
  • আলভেস একটা নির্বোধ: মারাদোনা
    সম্প্রতি ১৯৮৬ বিশ্বকাপে দিয়াগো মারাদোনার করা ‘হ্যান্ড অব গড’ গোলের প্রসঙ্গ টেনে তার সমালোচনা করেন দানি আলভেস। জবাবে ছেড়ে কথা বলেননি আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার। ব্রাজিলের ডিফেন্ডারকে ‘নির্বোধ’ বলেছেন দেশটির বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক।
  • রোনালদো যদি আর্জেন্টিনার হতো: মারাদোনা
    কিছুটা আক্ষেপের সুরে দিয়েগো মারাদোনা বললেন, ক্রিস্তিয়ানো রোনালদো আর্জেন্টিনার খেলোয়াড় হলে কতই না ভালো হতো। অবশ্য তুলনামুলক সেরার প্রশ্নে সেক্ষেত্রেও লিওনেল মেসিকেই বেছে নিতেন দেশটির ফুটবল কিংবদন্তি ।
  • মেসি-হিগুয়াইনদের সাম্পাওলির সতর্কবার্তা
    ব্রাজিল ও সিঙ্গাপুরের বিপক্ষে জয়ের পর দলের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন হোর্হে সাম্পাওলি। তবে আত্মতুষ্টিতে ভুগছেন না তিনি। বিশ্বকাপের টিকেট পাওয়ার লড়াইয়ে সামনে কঠিন পরীক্ষা অপেক্ষা করছে বলে শিষ্যদের সতর্ক করেছেন আর্জেন্টিনার নতুন কোচ।
  • সিঙ্গাপুরের জালে আর্জেন্টিনার গোল উৎসব
    নতুন কোচ হোর্হে সাম্পওলির অধীনে জয়ের ধারায় আছে আর্জেন্টিনা। দলের সেরা তারকা লিওনেল মেসিকে ছাড়া খেলতে নেমে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে সিঙ্গাপুরকে গুঁড়িয়ে দিয়েছে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ওতামেন্দির প্রতি ক্ষোভ নেই জেসুসের
    নিকোলাস ওতামেন্দির কনুইয়ের আঘাতে চোট পেলেও ক্লাব সতীর্থের প্রতি কোনো ক্ষোভ নেই ব্রাজিলের ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুসের।
  • মারাদোনার সঙ্গে তুলনীয় নয় দিবালা: পেলে
    পাওলো দিবালার মধ্যে দিয়েগো মারাদোনার ছায়া দেখেন অনেকে। কিন্তু আর্জেন্টিনার তরুণ ফরোয়ার্ডকে নিয়ে পেলের ভাবনাটা একেবারেই অন্যরকম। তিনটি বিশ্বকাপ জেতা ব্রাজিলের কিংবদন্তি এই ফুটবলার মনে করেন, দিবালাকে অতিরঞ্জিতভাবে মূল্যায়ন করা হয়।
  • ‘অবসরের আগ পর্যন্ত মেসিই বিশ্বসেরা থাকবে’
    ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচে প্রত্যাশা অনুযায়ী আলো ছড়াতে পারেননি লিওনেল মেসি। তারপরও প্রশংসা পাচ্ছেন হোর্হে সাম্পাওলির। আর্জেন্টিনার নতুন কোচের মতে অবসরের আগ পর্যন্ত বার্সেলোনার তারকা এই ফরোয়ার্ডই থাকবেন বিশ্বসেরা।
  • ব্রাজিলের জয়রথ থামালো আর্জেন্টিনা
    গাব্রিয়েল মের্কাদোর একমাত্র গোলে মেলবোর্নে প্রীতি ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়েছে আর্জেন্টিনা। দলটির নতুন কোচ হিসেবে হোর্হে সাম্পাওলির শুরুটা তাই হলো দারুণ।
  • ‘মেসির জন্য আর্জেন্টিনাকে বার্সেলোনার মতো খেলতে হবে’
    বার্সেলোনার মতো জাতীয় দলেও লিওনেল মেসির সর্বোচ্চটা পেতে চান কোচ হোর্হে সাম্পাওলি। আর তা পেতে আর্জেন্টিনা দলকে স্পেনের ক্লাবটির মতোই গড়ে তুলতে চান তিনি।
  • ‘আর্জেন্টিনার বিপক্ষে নেইমারের অভাব বোধ করবে ব্রাজিল’
    আর্জেন্টিনার বিপক্ষে ব্রাজিল তাদের অন্যতম সেরা খেলোয়াড় নেইমারের অনুপস্থিতি টের পাবে বলে মনে করেন কোচ হোর্হে সাস্পাওলি।
  • মেসি-দিবালা শক্ত জুটি গড়ার লক্ষ্য সাম্পাওলির
    নতুন দায়িত্বে হোর্হে সাম্পাওলির সব পরিকল্পনাই লিওনেল মেসিকে ঘিরে। সঙ্গে যোগ হচ্ছে প্রতিভাবান পাওলো দিবালা। এই দুই জনকে নিয়ে বিধ্বংসী এক জুটি গড়ার লক্ষ্য আর্জেন্টিনার নতুন কোচের।
  • মেসিকে ঘিরে সাম্পাওলির প্রস্তুতি
    হোর্হে সাম্পাওলির মতে, লিওনেল মেসি দারুণ উজ্জীবিত এক খেলোয়াড়। পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলারকে ঘিরেই আর্জেন্টিনা দল গড়ে তোলার প্রস্তুতি নিচ্ছেন দলটির নব নিযুক্ত এই কোচ।
  • আর্জেন্টিনার কোচ হচ্ছেন সাম্পাওলি
    আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের কোচ হতে যাচ্ছেন হোর্হে সামপাওলি। এ বিষয়ে তার বর্তমান ক্লাব সেভিয়ার সঙ্গে সমঝোতায় পৌঁছেছে আর্জেন্টিনা ফুটবল সংস্থা।
  • ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনা দলে ইকার্দি, বাদ আগুয়েরো
    ব্রাজিল ও সিঙ্গাপুরের বিপক্ষে প্রীতি ম্যাচের আর্জেন্টিনা দলে নেই ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড সের্হিও আগুয়েরো। তবে অপেক্ষা ফুরিয়েছে মাউরো ইকার্দির। ২০১৩ সালের পর এই প্রথম জাতীয় দলে ডাক পেয়েছেন ইন্টার মিলানের এ ফরোয়ার্ড।
  • আর্জেন্টিনার কোচ হতে মুখিয়ে সাম্পাওলি
    আর্জেন্টিনা জাতীয় দলের কোচ হিসেবে হোর্হে সাম্পাওলিকে নিয়োগ দেওয়ার পরিকল্পনার কথা আগেই জানিয়েছে দেশটির ফুটবল সংস্থা। আর সে প্রস্তাব পেলে স্বদেশের দায়িত্ব নিতে মুখিয়ে আছেন সেভিয়ার বর্তমান এই কোচ।
  • আমিরাতের দ্বিতীয় সারির ক্লাবের কোচ মারাদোনা
    লম্বা সময় পর কোচিংয়ে ফিরলেন দিয়েগো মারাদোনা। সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় সারির দল আল-ফুজাইরাহর দায়িত্ব নিয়েছেন আর্জেন্টিনার এই ফুটবল কিংবদন্তি।
  • মেসির নিষেধাজ্ঞা-মুক্তিতে হতাশ ভিদাল
    নিষেধাজ্ঞা থেকে লিওনেল মেসির মুক্তি পাওয়ায় হতাশ আর্তুরো ভিদাল। চিলির এই মিডফিল্ডারের মনে করেন, আর্জেন্টিনার তারকা এই ফরোয়ার্ডের নিষেধাজ্ঞা উঠে যাওয়া প্রমাণ করে, ফিফায় সবার জন্য আইন সমান নয়।
  • নিষেধাজ্ঞা থেকে মুক্তি মেসির
    নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেয়েছেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। দেশের হয়ে বিশ্বকাপের বাছাইপর্বের পরবর্তী ম্যাচগুলো খেলতে আর বাধা নেই বার্সেলোনার এই তারকা ফরোয়ার্ডের।
  • মেসির নিষেধাজ্ঞা ওঠা নিয়ে আশাবাদী আইনজীবীরা
    ফিফার শুনানির পর লিওনেল মেসির আইনজীবীরা জানিয়েছেন, আর্জেন্টিনার তারকা এই ফরোয়ার্ডের নিষেধাজ্ঞা উঠে যাবে বলে তারা আশাবাদী।
  • আর্জেন্টিনার কোচ হতে যাচ্ছেন সাম্পাওলি
    আর্জেন্টিনার কোচ হতে যাচ্ছেন হোর্হে সাম্পাওলি। সেভিয়ার এই কোচ একমাত্র প্রার্থী বলে জানিয়েছেন দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি।
  • আর্জেন্টিনার ফুটবলের কর্তাদের ধুয়ে দিলেন বাউসা
    আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা ফুটবলের কিছুই জানে না বলে সমালোচনা করেছেন বরখাস্ত হওয়া কোচ এদগার্দো বাউসা।
  • আর্জেন্টিনার হয়ে ভালো খেলে না মেসি: রোমারিও
    ক্লাব ফুটবলে আকাশচুম্বী সাফল্য পাওয়া লিওনেল মেসি জাতীয় দলের হয়ে জিততে পারেননি কিছুই। আর তাই বার্সেলোনার এই ফরোয়ার্ডকে দিয়েগো মারাদোনার সমতুল্য মনে করেন না ব্রাজিলের সাবেক তারকা রোমারিও।
  • মেসিহীন আর্জেন্টিনাকে নিয়ে সন্দিহান মারাদোনা
    আরও তিন ম্যাচের জন্য নিষিদ্ধ লিওনেল মেসিকে ছাড়া খেলে রাশিয়া বিশ্বকাপের টিকেট আর্জেন্টিনা পাবে কি-না, এ নিয়ে সংশয়ে আছেন দেশটির ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনা।
  • মেসি অনন্য: দিবালা
    বার্সেলোনার বিপক্ষে পাওলো দিবালার দারুণ পারফরম্যান্সের পর লিওনেল মেসির সঙ্গে তার তুলনা নতুন করে ডানা মেলেছে। কিন্তু নিজেকে পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের পর্যায়ে ভাবতে একেবারেই রাজি নন ইউভেন্তুস তারকা।
  • সাম্পাওলি নয়, মেসির সঙ্গে বসবেন আর্জেন্টিনার ফুটবল প্রধান
    আর্জেন্টিনার সম্ভাব্য নতুন কোচ হিসেবে শোনা যাচ্ছে সেভিয়ার হোর্হে সাম্পাওলির নাম। এই খবরে চটে আছে স্পানিশ ক্লাবটি। এরই মধ্যে আবার স্পেনে যাচ্ছেন আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) সভাপতি ক্লাওদিও তাপিয়া। তবে যাওয়ার আগে তিনি জানিয়েছেন, মেসির নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিলের বিষয়ে আলোচনা করতে যাচ্ছেন তিনি, সাম্পাওলির সঙ্গে বসতে নয়।
  • সাম্পাওলিকে নিয়ে আর্জেন্টিনাকে সেভিয়ার হুঁশিয়ারি
    সংবাদ মাধ্যমে গুঞ্জন, আর্জেন্টিনা জাতীয় দলের পরবর্তী কোচ হতে পারেন হোর্হে সাম্পাওলি। কিন্তু এই কোচকে ধরে রাখতে বদ্ধপরিকর স্প্যানিশ ক্লাব সেভিয়া। ক্লাবটি এক বিবৃতিতে জানিয়েছে, সাম্পাওলিকে নিয়ে যেতে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের কোনো প্রচেষ্টা মেনে নেওয়া হবে না।
  • আর্জেন্টিনা বিশ্বকাপ খেলবে, বিশ্বাস বাউসার
    বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনাকে প্রত্যাশিত ফল এনে দিতে পারেননি এদগার্দো বাউসা। ফলে বিদায়ঘণ্টাও বেজে গেছে। তবে ৫৯ বছর বয়সী এই কোচ মেসিদের নিয়ে আশাবাদী। বিশ্বাস করেন, ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে খেলবে আর্জেন্টিনা।
  • বরখাস্ত আর্জেন্টিনা কোচ বাউসা
    এক বছরও টিকতে পারলেন না এদগার্দো বাউসা। বিশ্বকাপ বাছাইপর্বে দল ভালো করতে না পারায় বরখাস্ত করা হয়েছে আর্জেন্টিনার কোচকে।
  • ‘আমি মেসি নই, আমি দিবালা’
    বার্সেলোনার মুখোমুখি হওয়ার আগে দলটির সবচেয়ে বড় তারকা লিওনেল মেসির সঙ্গে তুলনা থেকে নিজেকে দূরে রাখছেন পাওলো দিবালা। নিজের মতো গড়ে উঠতে চান ইউভেন্তুসের এই ফরোয়ার্ড।
  • কোচের উপর আস্থা আর্জেন্টিনার
    বাছাই পর্বে পঞ্চম স্থানে থাকায় ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কা রয়েছে আর্জেন্টিনার। স্বাভাবিকভাবেই চাপে আছেন কোচ এদগার্দো বাউসা। তবে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) তার উপর আস্থা রাখার কথা জানিয়েছে।
  • আপিলের আগে মেসির সঙ্গে আলোচনায় আর্জেন্টিনা
    লিওনেল মেসির নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করার আগে তার সঙ্গে আলোচনা করতে চায় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) কর্মকর্তারা। এ জন্য আগামী সপ্তাহে বার্সেলোনায় যাবে তারা।
  • সমালোচনাকে পাত্তা দেন না মেসি
    বার্সেলোনার জার্সিতে যতটা উজ্জ্বল, জাতীয় দলের হয়ে ততটা জ্বলে উঠতে পারেন না লিওনেল মেসি। ক্যারিয়ারে অনেকটা সময় জুড়েই এই সমালোচনা শুনতে হয়েছে তারকা এই ফরোয়ার্ডেক। তবে সেসব খুব একটা গুরুত্ব দেন না বলে জানিয়েছেন আর্জেন্টিনা অধিনায়ক।
  • আর্জেন্টিনার কোচ হওয়ার প্রস্তাব পাইনি: সাম্পাওলি
    সেভিয়ার কোচ হোর্হে সাম্পাওলি দাবি করছেন, আর্জেন্টিনার কোচ হওয়ার কোনো প্রস্তাব পাননি তিনি।
  • 'মেসির কদর বোঝে না আর্জেন্টিনা'
    ক্যারিয়ারে পেয়েছেন অনেক সাফল্য, বর্ষসেরা ফুটবলার হয়েছেন পাঁচবার। কিন্তু নিজ দেশেই প্রাপ্য সম্মানটা ঠিক পান না লিওনেল মেসি। দেশের মানুষই বোঝে না দলের সেরা তারকার কদর।
  • 'মেসির চেয়ে নেইমার ভালো'
    অনেকের মতেই, ফুটবল বিশ্বের সেরা খেলোয়াড় লিওনেল মেসি। এক্ষেত্রে আর্জেন্টিনা দলের সাবেক ফিটনেস কোচ কার্লোস দিবোসের মত ভিন্ন। দেশের সেরা তারকার চেয়ে ব্রাজিলের নেইমারকেই এখন ভালো ফুটবলার মনে হয় তার।
  • মেসির নিষেধাজ্ঞা নিয়ে ফিফার প্রধানকে ধরবেন মারাদোনা
    আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসিকে দেওয়া ফিফার শাস্তি মানতে পারছেন না ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনা। আর্জেন্টিনার সাবেক তারকা ও কোচ জানিয়েছেন, এ নিয়ে ফিফা প্রধান জিয়ান্নি ইনফান্তিনোর মুখোমুখি হবেন তিনি।
  • নিজেকে নির্দোষ দাবি মেসির
    সহকারী রেফারির সঙ্গে অসৌজন্যমূলক আচরণের দায়ে চার ম্যাচের নিষেধাজ্ঞা পাওয়া লিওনেল মেসি নিজেকে নির্দোষ দাবি করেছেন।
  • ‘বুদ্ধি খাটালে শাস্তি পেত না মেসি’
    মাঠে একটু বুদ্ধি খাটালেই শাস্তির হাত থেকে লিওনেল মেসি বেঁচে যেতে পারতো বলে মনে করেন আর্জেন্টিনার সাবেক খেলোয়াড় হোর্সে ভালদানো।
  • আর্জেন্টিনাকে হটিয়ে শীর্ষে ব্রাজিল
    আর্জেন্টিনাকে হটিয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠতে যাচ্ছে সবার আগে রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে ওঠা ব্রাজিল।
  • 'লড়াই চালিয়ে যাবে আর্জেন্টিনা'
    বলিভিয়ার কাছে হারায় ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে আর্জেন্টিনার খেলা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। তবে আত্মবিশ্বাস হারাচ্ছেন না দলটির কোচ এদগার্দো বাউসা। জানিয়েছেন, লড়াই চালিয়ে যাবে তার দল।
  • মেসির নিষেধাজ্ঞায় ক্ষুব্ধ বার্সেলোনা
    লিওনেল মেসিকে ফিফার দেওয়া চার ম্যাচের নিষেধাজ্ঞার শাস্তিতে হতবাক বার্সেলোনা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে।
  • মেসিকে নিষিদ্ধ করায় ক্ষেপেছেন আর্জেন্টিনা কোচ
    বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচের কয়েক ঘণ্টা আগে লিওনেল মেসিকে নিষিদ্ধ করার ফিফার ঘোষণায় বেজায় চটেছেন কোচ এদগার্দো বাউসা।
  • বলিভিয়ায় ধরাশায়ী মেসিবিহীন আর্জেন্টিনা
    একেতো লা পাসের উচ্চতার সমস্যা। সঙ্গে যোগ হলো তারকা খেলোয়াড়দের নিষেধাজ্ঞা ও চোট সমস্যা। সব মিলিয়ে ভাঙাচোরা এক দল নিয়েই পরিকল্পনা সাজাতে হয় এদগার্দো বাউসাকে। তাতে প্রতিকূল পরিবেশে লড়াই চালিয়ে গেলেও হার এড়াতে পারেনি মেসিবিহীন আর্জেন্টিনা।
  • মেসির শাস্তির বিরুদ্ধে আপিল করবে আর্জেন্টিনা
    মেসিকে দেওয়া চার ম্যাচের নিষেধাজ্ঞার শাস্তির বিরুদ্ধে আপিল করবে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন।
  • আর্জেন্টিনার হয়ে ৪ ম্যাচে নিষিদ্ধ মেসি
    সহকারী রেফারির সঙ্গে অসৌজন্যমূলক আচরণের দায়ে আন্তর্জাতিক ফুটবলে চার ম্যাচ নিষিদ্ধ হয়েছেন লিওনেল মেসি।
  • বলিভিয়ার বিপক্ষে খেলতে পারবেন মেসি, আশা আর্জেন্টিনার
    আগের ম্যাচে লাইন্সম্যানের সঙ্গে অসদাচরণের অভিযোগে লিওনেল মেসি নিষিদ্ধ হতে পারেন বলে গণমাধ্যমের খবর। তবে বলিভিয়ার বিপক্ষে দলের সেরা তারকাকে পেতে আশাবাদী আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি।
  • আর্জেন্টিনার প্রথম একাদশে নেই আগুয়েরো 
    বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আর্জেন্টিনা দলে ব্যাপক রদবদল হতে যাচ্ছে। চিলির বিপক্ষে খেলা ছয় জনই থাকছে না। আশানুরূপ খেলতে না পারা সের্হিও আগুয়েরোকেও প্রথম একাদশে রাখেননি এদগার্দো বাউসা।
  • আর্জেন্টিনার কাছে হার মানতে পারছেন না চিলি কোচ
    বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে হার মানতে পারছেন না চিলির কোচ হুয়ান আন্তোনিও পিৎসি।
  • ‘মেসির ওপর নির্ভরশীল নয় আর্জেন্টিনা’
    লিওনেল মেসির একমাত্র গোলে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়ের পর কোচ এদগার্দো বাউসা জানিয়েছেন, বার্সেলোনার তারকা এই ফরোয়ার্ডের ওপর তার দল নির্ভরশীল নয়।
  • মেসির গোলে আর্জেন্টিনার কাঙ্ক্ষিত জয়
    ম্যাচটি আর্জেন্টিনার জন্য যতটা ছিল কোপা আমেরিকার ফাইনালে হারের প্রতিশোধের তার চেয়ে বেশি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেওয়ার লড়াইয়ে টিকে থাকার। মেসির একমাত্র গোলে চিলিকে হারিয়ে দুটো লক্ষ্যই পূরণ করেছে এদগার্দো বাউসার শিষ্যরা।
  • প্রতিশোধ নয়, আর্জেন্টিনা কোচের লক্ষ্য জয়
    টানা তিন বছরে তিনটি ফাইনাল এবং প্রতিবারই শিরোপা খরা কাটানোর স্বপ্ন ভঙ্গ আর্জেন্টিনার। শেষ দুবার আবার একই প্রতিপক্ষ, চিলির। এবার তাদের বিপক্ষেই বিশ্বকাপ বাছাইয়ে মাঠে নামতে যাচ্ছে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে পুরনো ক্ষতে প্রলেপ দিতে প্রতিশোধ নয়, বরং জয়ের লক্ষ্যটাকেই সামনে রাখছেন এদগার্দো বাউসা।
  • আর্জেন্টিনার আক্রমণভাগে ফিরছেন আগুয়েরো
    চিলির বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের গুরুত্বপূর্ণ ম্যাচে আর্জেন্টিনার আক্রমণভাগে ফিরছেন সের্হিও আগুয়েরো। রামিরো ফুনেসের নিষেধাজ্ঞার কারণে দুই বারের বিশ্বচ্যাম্পিয়নদের রক্ষণভাগে ফেরার সুযোগ মিলেছে মার্কোস রোহোর।
  • এখনও গণমাধ্যম এড়িয়ে চলছেন মেসিরা
    এসেকিয়েল লাভেস্সিকে নিয়ে গণমাধ্যমে আসা সেই প্রতিবেদনের রেশ এখনও কাটেনি। চিলির বিপক্ষে বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের ম্যাচের আগে তাই গণমাধ্যমকে এড়িয়ে চলছে অর্জেন্টিনা দল!
  • মেসি যদি চিলির হতেন...
    লিওনেল মেসি যদি আর্জেন্টিনার না হয়ে চিলির হতেন? চিলির সাবেক ফুটবলার ইভান জামোরানোর বিশ্বাস, মেসি চিলির হলে দেশজুড়ে তার মূর্তি থাকত। ভক্তদের ভালোবাসা পেতে পেতে ক্লান্তও হয়ে যেতেন মেসি!
  • ‘হ্যান্ড অব গড’ গোলের চেষ্টায় ব্যর্থ মারাদোনা
    ১৯৮৬ বিশ্বকাপে ইংলিশ সমর্থকদের মন ভেঙে দেওয়া সেই ‘হ্যান্ড অব গড’ গোলের চেষ্টা আবারও করেছিলেন দিয়েগো মারাদোনা। তবে এবার আর্জেন্টিনার কিংবদন্তি এই ফুটবলারের প্রচেষ্টা সফল হয়নি। পেয়েছেন প্রাপ্য শাস্তিও।
  • মেসিকে ছাড়া ‘সাদামাটা’ আর্জেন্টিনা
    লিওনেল মেসিকে ছাড়া আর্জেন্টিনাকে সাদামাটা একটি দল বলে মনে করেন দেশটির সাবেক খেলোয়াড় হুয়ান রোমান রিকুয়েমে। আর্জেন্টিনার এই সাবেক খেলোয়াড়ের মতে, ক্রিস্তিয়ানো রোনালদোর অনুপস্থিতিতে রিয়াল মাদ্রিদও একই রকম।
  • মেলবোর্নে মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা
    অস্ট্রেলিয়ার মেলবোর্নে আগামী জুনে প্রীতি ম্যাচে মুখোমুখি হবে ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা।