• প্রত্যাশিত জয়ে শিরোপা লড়াইয়ে ইতালি
    উয়েফা নেশন্স লিগের ফাইনালসে উঠতে জয়ের বিকল্প ছিল না। দাপুটে পারফরম্যান্সে সমীকরণ মিলিয়েছে ইতালি। বসনিয়া ও হার্জেগোভিনার বিপক্ষে প্রত্যাশিত জয়ে লক্ষ্য পূরণ করেছে দারুণ ছন্দে এগিয়ে চলা দলটি।
  • লুকাকুর জোড়া গোলে ফাইনালসে বেলজিয়াম
    চার দলের শিরোপা লড়াইয়ে জায়গা করে নেওয়ার লক্ষ্যে প্রথমার্ধে বেশ লড়াই করল ডেনমার্ক। তবে বিরতির পর আর পেরে উঠল না তারা। রোমেলু লুকাকুর জোড়া গোলে দারুণ জয়ে উয়েফা নেশন্স লিগের ফাইনালসে উঠল বেলজিয়াম।
  • সঠিক পথেই আছে আর্জেন্টিনা: মেসি
    বিশ্বকাপ বাছাইয়ে পেরুর বিপক্ষে দলের পারফরম্যান্সে খুশি লিওনেল মেসি। এই পথ ধরেই একটু একটু করে দল আরও শক্তিশালী হয়ে উঠবে বলে বিশ্বাস আর্জেন্টিনা অধিনায়কের।
  • এমন হারের ব্যাখ্যা পাচ্ছেন না জার্মান কোচ
    প্রতিযোগিতামূলক ফুটবলে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে হার। উয়েফা নেশন্স লিগে স্পেনের বিপক্ষে এভাবে উড়ে যাওয়ার ব্যাখ্যা খুঁজে পাচ্ছেন না জার্মান কোচ ইওয়াখিম লুভ। দল প্রত্যাশিত উন্নতি করতে পারছে না বলেও মনে করেন তিনি।
  • পেরুকে হারিয়ে জয়ে ফিরল আর্জেন্টিনা
    কদিন আগে দেশের মাটিতে পয়েন্ট হারানো আর্জেন্টিনাকে পথ দেখালেন তরুণরা। লাউতারো মার্তিনেস, নিকোলাস গনসালেসদের কাঁধে চড়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা পার হলো কঠিন বাধা। আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে বসা পেরুকে তাদেরই মাটিতে হারিয়ে জয়ে ফিরল লিওনেল স্কালোনির দল।
  • উরুগুয়েকে হারিয়ে ব্রাজিলের চারে ৪
    চোট ও করোনাভাইরাসের ছোবল, সঙ্গে ব্যস্ত সূচির ক্লান্তি; সবকিছুর মিশেলে দেখা মিলল না ব্রাজিলের চেনা রূপ। তবে কাঙ্ক্ষিত জয় তুলে নিয়েছে তারা। উরুগুয়েকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে শতভাগ সাফল্য ধরে রেখেছে তিতের দল।
  • নাটকীয় হারের পরও টিকে থাকল ক্রোয়েশিয়া
    টিকে থাকার লড়াইয়ে দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটা একজন কম নিয়ে খেলেও দারুণ লড়াই করে গেল ক্রোয়েশিয়া। শেষ সময়ে গোলরক্ষকের ভুলে গোল হজম করে ভেস্তে যেতে বসেছিল তাদের আশা। অন্য ম্যাচের ফল অনুকূলে থাকায় পর্তুগালের বিপক্ষে নাটকীয় হারের পরও ‘এ’ লিগে টিকে গেছে লুকা মদ্রিচের দল।
  • ফ্রান্সের কাছে হেরে সুইডেনের অবনমন
    ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ফ্রান্স ঘুরে দাঁড়াল দুর্দান্তভাবে। জোড়া গোল করলেন অলিভিয়ে জিরুদ। জালের দেখা পেলেন বাঁজামাঁ পাভার্দ ও কিংসলে কোমান। সুইডেনকে হারিয়ে উয়েফা নেশন্স লিগের গ্রুপ পর্ব শেষ করল দিদিয়ে দেশমের দল।
  • জার্মানির জালে স্পেনের ৬
    ইউক্রেনের মাঠে হার, সুইজারল্যান্ডের মাঠে ড্র; দুই অ্যাওয়ে ম্যাচে হোঁচটের পর জয়ের বিকল্প ছিল না স্পেনের। খাদের কিনারায় দাঁড়িয়ে যেন স্বমহিমায় জ্বলে উঠল দলের সবাই; খেলল পরিকল্পিত আক্রমণাত্মক ফুটবল। তরুণ ফেররান তরেসের দারুণ হ্যাটট্রিকে জার্মানিকে গোলবন্যায় ভাসিয়ে নেশন্স লিগের শিরোপা লড়াইয়ে পা রাখলো লুইস এনরিকের দল।
  • মেসিকে ‘নিষ্ক্রিয়’ রাখতে সবকিছু করবে পেরু
    আর্জেন্টিনার সেরা তারকা লিওনেল মেসিকে মাঠে নিষ্ক্রিয় করে রাখতে পেরুর খেলোয়াড়রা সক্ষম বলে বিশ্বাস দলটির কোচ রিকার্দো গারেকার। এর জন্য তারা সম্ভাব্য সবকিছু করবেন বলেও জানালেন তিনি।
  • চোট কাটিয়ে আর্জেন্টিনা একাদশে তাগলিয়াফিকো
    শেষ সময়ের জন্য অপেক্ষার কোনো কারণ দেখছেন না লিওনেল স্কালোনি। পেরুর বিপক্ষে বিশ্বকাপ বাছাই ম্যাচের জন্য আগেভাগেই আর্জেন্টিনা কোচ জানিয়ে দিলেন একাদশ। চোট কাটিয়ে ফিরছেন প্রথম পছন্দের লেফট-ব্যাক নিকোলাস তাগলিয়াফিকো। বাদ পড়েছেন ফরোয়ার্ড লুকাস ওকাম্পোস।
  • রোনালদোর কাছে রেকর্ড হারানো হবে সম্মানের: দাই
    আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি গোলের রেকর্ডের বেশ কাছে পৌঁছে গেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। সবকিছু ঠিক থাকলে হয়তো খুব বেশিদিন শীর্ষস্থানটি আর ধরে রাখতে পারবেন ইরানের আলি দাই। তা নিয়ে অবশ্য ভাবছেন না সাবেক এই স্ট্রাইকার। রোনালদোর মতো ফুটবলার রেকর্ডটি ভাঙলে বরং সম্মানিত বোধ করবেন বলে জানালেন তিনি।
  • নেইমার না থাকায় উরুগুয়ে কোচের ‘স্বস্তি’
    নেইমারের অনুপস্থিতি ব্রাজিল দলের জন্য ক্ষতির হলেও নিজেদের জন্য ইতিবাচক হিসেবেই দেখছেন উরুগুয়ের কোচ অস্কার তাবারেস। বিশ্বকাপ বাছাইয়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হওয়ার আগে তাই কোনোরকম রাখঢাক না করে পিএসজি তারকার না থাকার বিষয়টিকে নিজেদের জন্য ‘স্বস্তির’ বলে জানালেন তিনি।
  • ব্রাজিল ম্যাচের আগে কোভিড-১৯ পজিটিভ সুয়ারেস
    বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলের বিপক্ষে ম্যাচের আগে বড় ধাক্কা খেল উরুগুয়ে। দলটির তারকা ফরোয়ার্ড লুইস সুয়ারেসের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।
  • বিমানবন্দরের মেঝেতে ঘুমাতে হলো অবামেয়াংদের
    আফ্রিকা কাপ অব নেশন্সের বাছাইয়ে গাম্বিয়ার বিপক্ষে ম্যাচের আগে বেশ বিড়ম্বনা পোহাতে হয়েছে গ্যাবন জাতীয় দলকে। গাম্বিয়ায় পৌঁছে বিমানবন্দরে রাত কাটিয়েছেন পিয়েরে-এমেরিক অবামেয়াং ও তার সতীর্থরা।
  • চ্যালেঞ্জ জানাবে নেপাল, ওয়াটকিসের সতর্কবাণী
    নেপালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ সামনে রেখে দলকে সতর্ক করে দিয়েছেন বাংলাদেশের সহকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস। প্রতিপক্ষ এবার আরও শক্তিশালী হয়ে মাঠে নামবে বলে মনে করেন তিনি। তবে সেরা ফল নিয়ে শেষ করার ব্যাপারে আশাবাদী ওয়াটকিস।
  • পোল্যান্ডকে হারিয়ে শীর্ষে ইতালি
    টানা দুই ম্যাচে পয়েন্ট হারানোর হতাশা পেছনে ফেলে নেশন্স লিগে জয়ে ফিরেছে ইতালি। পোল্যান্ডকে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • বেলজিয়ামের কাছে হেরে আশা শেষ ইংল্যান্ডের
    উয়েফা নেশন্স লিগের ফাইনালসে ওঠার সম্ভাবনা জিইয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না ইংল্যান্ডের। শুরুতে পিছিয়ে পড়ে দ্বিতীয়ার্ধের পুরোটা সময় চাপ ধরে রাখলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পেল না তারা। দারুণ এক জয়ে প্রথম দেখায় হারের মধুর প্রতিশোধ নিল বেলজিয়াম। 
  • সুইডেনের বিপক্ষে ফিরছেন এমবাপে
    পায়ের চোট কাটিয়ে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন কিলিয়ান এমবাপে। নিজেদের পরের ম্যাচে সুইডেনের বিপক্ষে তারকা এই ফরোয়ার্ডকে পাওয়ার ব্যাপারে আশাবাদী ফ্রান্স কোচ দিদিয়ে দেশম।
  • রামোসেই আস্থা এনরিকের
    রেকর্ড গড়ার ম্যাচটি অম্লমধুর কেটেছে সের্হিও রামোসের। গোললাইন থেকে বল ফিরিয়ে আরও পিছিয়ে পড়ার হাত থেকে বাঁচিয়েছেন স্পেনকে। সেই তিনিই দেশের প্রথম খেলোয়াড় হিসেবে এক ম্যাচে মিস করেছেন দুটি পেনাল্টি। তাতে দলের জয় হাতছাড়া হলেও পেনাল্টি নেওয়ার প্রশ্নে তার ওপর আস্থা হারাচ্ছেন না দলটির কোচ লুইস এনরিকে।
  • শেষ সময়ের গোলে স্পেনের ড্র
    অসংখ্য সুযোগ নষ্ট করে টানা দ্বিতীয় হারের তেতো স্বাদ পেতে বসেছিল স্পেন। শেষ সময়ে চিত্রটা পাল্টে দিলেন জেরার্দ মোরেনো। তার ৮৯তম মিনিটের গোলে সুইজারল্যান্ডের বিপক্ষে ড্র করেছে লুইস এনরিকের দল। 
  • ঘুরে দাঁড়িয়ে জার্মানির জয়
    ম্যাচের শুরুতে গোল খাওয়ার ধাক্কা সামলে জার্মানি ঘুরে দাঁড়াল দারুণভাবে। টিমো ভেরনার করলেন জোড়া গোল। জালের দেখা পেলেন লেরয় সানে। ইউক্রেনকে হারিয়ে উয়েফা নেশন্স লিগে জয়ে ফিরল ইওয়াখিম লুভের দল।
  • পর্তুগালকে হারিয়ে শিরোপা লড়াইয়ে ফ্রান্স
    আক্রমণ-পাল্টা আক্রমণের জমজমাট লড়াইয়ে পার্থক্য গড়ে দিল পর্তুগালের গোলরক্ষক রুই পাত্রিসিওর একটি ভুল। সেটাই কাজে লাগিয়ে দারুণ এক জয়ের আনন্দে মাঠ ছাড়ল বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।
  • ভেনেজুয়েলাকে হারিয়ে শীর্ষে ব্রাজিল
    চোট আর করোনাভাইরাসের থাবায় নিয়মিত একাদশের কয়েক জনকে হারানো ব্রাজিলের পারফরম্যান্স আশানুরূপ হলো না। প্রতিপক্ষের ছন্দহীনতার সুযোগ নিতে পারেনি ভেনেজুয়েলাও। ফলে, কষ্টে হলেও বিশ্বকাপ বাছাইপর্বে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে তিতের দল।
  • নেপালকে হারিয়ে ফেরাটা রাঙাল বাংলাদেশ
    লম্বা বিরতির পর দেশের মাটিতে ফিরল আন্তর্জাতিক ফুটবল। উজ্জীবিত বাংলাদেশ মেলল আক্রমণাত্মক ফুটবলের পসরা। নাবীব নেওয়াজ জীবন দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে দারুণ গোলে ব্যবধান দ্বিগুণ করলেন বদলি নামা মাহবুবুর রহমান সুফিল। নেপালকে হারিয়ে বাংলাদেশ রাঙিয়ে রাখল ফেরার দিনটি।
  • আর্জেন্টিনাকে রুখে দিল প্যারাগুয়ে
    শুরুর ছন্দহীনতা কাটিয়ে ঘুরে দাঁড়ালো আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে তুলল প্যারাগুয়েকে। কিন্তু জয়সূচক গোলের দেখা মিলল না। বিশ্বকাপ বাছাইয়ে টানা দুই জয়ের পর ঘরের মাঠে পয়েন্ট হারাল লিওনেল স্কালোনির দল।
  • চূড়ান্ত হলো ইউরোর বাকি ৪ দল
    মূল বাছাই পেরিয়ে আগেই ইউরো ২০২০-এর টিকেট নিশ্চিত করেছিল ২০ দল। নতুন আঙ্গিকে এবার চূড়ান্ত হলো বাকি চারটি দলও। উয়েফা নেশন্স লিগের পথ পেরিয়ে নিজ নিজ গ্রুপের প্লে-অফে জিতে মূল পর্বে উঠেছে হাঙ্গেরি, স্লোভাকিয়া, স্কটল্যান্ড ও নর্থ মেসিডোনিয়া। 
  • ৩৫ বছর পর আয়ারল্যান্ডকে হারাল ইংল্যান্ড
    আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে প্রথমার্ধে দুই গোলে এগিয়ে যাওয়া ইংল্যান্ড বিরতির পর জালের দেখা পেল আরও একবার। দাপুটে জয়ে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে খরা কাটাল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • দি মারিয়াকে উপেক্ষা ছিল ‘ভুল’
    বড় দেরিতে নিজের ভুলটা বুঝতে পেরেছিলেন লিওনেল স্কালোনি। তখন আর সময় ছিল না শুধরে নেওয়ার। এবার আর কোনো ভুল করেননি। ছন্দে থাকা আনহেল দি মারিয়াকে ফিরিয়েছেন দলে, দিয়েছেন উপেক্ষার ব্যাখ্যা।
  • ৪৫ মিনিট খেলার পর জানা গেল তিনি করোনা পজিটিভ!
    দু-দফায় এগিয়ে গেল তুরস্ক, ঘুরে দাঁড়িয়ে ক্ষণিকের জন্য জয়ের আশা জাগাল ক্রোয়েশিয়া; ড্রয়ে শেষ হওয়া ছয় গোলের রোমাঞ্চকর লড়াইটি যে উন্মাদনা ছড়ালো, একটি খবরে সব বিষাদে রূপ নিতে বসেছে। ম্যাচ শেষে জানা গেল, প্রথমার্ধের পুরোটা সময় খেলা ক্রোয়াট ডিফেন্ডার দোমাগোই ভিদা করোনাভাইরাসে আক্রান্ত!
  • ঘরের মাঠে জার্মানির কষ্টের জয়
    পারফরম্যান্স মোটেও আশানুরূপ হলো না জার্মানির। তবে কাঙ্ক্ষিত জয় ঠিকই তুলে নিয়েছে তারা। প্রীতি ম্যাচে চেক রিপাবলিককে হারিয়েছে ইওয়াখিম লুভের দল।
  • বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে ফিনল্যান্ডের চমক
    শক্তি-সামর্থ্য-ঐতিহ্যে ফ্রান্সের চেয়ে অনেক পিছিয়ে থাকা ফিনল্যান্ড অবশেষে ভাঙতে পারল ব্যর্থতার চক্র। রক্ষণ জমাট রেখে প্রতি-আক্রমণ নির্ভর ফুটবল খেলে চমকে দিল বিশ্ব চ্যাম্পিয়নদের।
  • অপ্রতিরোধ্য ইতালির ‘২০’
    করোনাভাইরাস বেশ ভোগাচ্ছে ইতালিকে। তবে মাঠে এর ছাপ পড়ল সামান্যই। প্রায় দ্বিতীয় সারির দল নিয়েও প্রীতি ম্যাচে এস্তোনিয়াকে সহজেই হারিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • নেদারল্যান্ডসের মাঠে স্পেনের ড্র
    ম্যাচের শুরুর দিকে পিছিয়ে পড়া নেদারল্যান্ডস ঘুরে দাঁড়াল দ্বিতীয়ার্ধে। সমতা টানার পর দারুণ কয়েকটি সুযোগও পেয়েছিল তারা। কিন্তু পার্থক্য গড়ে দিতে পারেনি ফ্রাঙ্ক ডি বোরের কোচিংয়ে প্রথম জয়ের লক্ষ্যে থাকা ডাচরা।
  • পর্তুগালের গোল উৎসব, রোনালদোর ১০২
    অভিষেকে জালের দেখা পেলেন পেদ্রো নেতো ও পাওলিনিয়ো। বদলি নেমে গোল করলেন ও করালেন ক্রিস্তিয়ানো রোনালদো। অ্যান্ডোরাকে উড়িয়ে উয়েফা নেশন্স লিগের প্রস্তুতি সারল পর্তুগাল।
  • আর্জেন্টিনা দল থেকে ছিটকে গেলেন পেরেইরা
    কাতার বিশ্বকাপ বাছাইয়ে আসন্ন দুই ম্যাচের আগে আরেকটি ধাক্কা খেল আর্জেন্টিনা। চোট পেয়ে ছিটকে গেছেন মিডফিল্ডার রবের্তো পেরেইরা।
  • আমরা যন্ত্র নই: ব্রাজিলের সিলভা
    ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলের ঠাসা সূচিতে গড়ে প্রায় তিন দিন পরপর একটি করে ম্যাচ খেলতে হচ্ছে। খেলোয়াড়দের ফিটনেসে এর প্রভাব পড়ছে ভীষণ। বিশ্বকাপ বাছাইপর্বে নতুন চ্যালেঞ্জে মাঠে নামার আগে যেমন চোটে জর্জরিত ব্রাজিল দল। কঠিন এই পরিস্থিতি ভাবিয়ে তুলেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের অভিজ্ঞ ডিফেন্ডার চিয়াগো সিলভাকে।
  • কাতার-বাংলাদেশ বিশ্বকাপ বাছাই ৪ ডিসেম্বর
    ডিসেম্বরের শুরুতে এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাই ফেরানোর গুঞ্জন শোনা যাচ্ছিল কদিন ধরে। শেষ পর্যন্ত সেটাই সত্যি হলো। পরিবর্তিত সূচিতে কাতার ও বাংলাদেশের মধ্যে দ্বিতীয় পর্বের ম্যাচটি মাঠে গড়াবে আগামী ৪ ডিসেম্বর।
  • শিখতে চান ফয়সাল, ছন্দে ফেরার তাড়া সাদের
    জাতীয় দলে থিতু হয়েছেন সাদ উদ্দিন। ফয়সাল আহমেদ ফাহিমের এখনও আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয়নি। নেপালের বিপক্ষে ম্যাচে দুজনের লক্ষ্যও তাই আলাদা। ১৮ বছর বয়সী ফয়সাল চান অভিজ্ঞদের কাছ থেকে শিখতে। সাদের লক্ষ্য হারানো ছন্দ ফিরে পাওয়া।
  • ‘গরম নিয়ে চিন্তিত’ নেপালের লক্ষ্য জয়
    বাংলাদেশের তাপমাত্রা নেপালের তুলনায় বেশি। দুটি প্রীতি ম্যাচ খেলতে ঢাকায় আসা নেপালিদের গরম তাই বেশ ভোগাচ্ছে। দলটির ফরোয়ার্ড ভারত খাবাস জানালেন তাপমাত্রা নিয়ে চিন্তার কথা। তবে তার সতীর্থ বিক্রম লামা কোনো কিছু নিয়েই অতটা চিন্তিত নন। বাংলাদেশকে সমীহ করলেও জয়ই লক্ষ্য বলে জানালেন তিনি।
  • আর্জেন্টিনা দল থেকে ছিটকে গেলেন দিবালা
    কাতার বিশ্বকাপ বাছাইপর্বের আগামী দুই ম্যাচে ফরোয়ার্ড পাওলো দিবালা ও মিডফিল্ডার মার্কোস আকুনাকে পাচ্ছে না আর্জেন্টিনা।
  • বার্সার ফাতির জায়গায় রিয়ালের আসেনসিও     
    হাঁটুর চোটে মাঠের বাইরে ছিটকে যাওয়া ফরোয়ার্ড আনসু ফাতির জায়গায় স্পেন দলে ডাক পেয়েছেন রিয়াল মাদ্রিদের মার্কো আসেনসিও।
  • স্পেন দলে ফিরলেন মোরাতা, কোকে
    লম্বা সময় পর স্পেন জাতীয় দলে ফিরেছেন ফরোয়ার্ড আলভারো মোরাতা ও মিডফিল্ডার কোকে। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন আতলেতিকো মাদ্রিদ মিডফিল্ডার মার্কোস ইয়োরেন্তে।
  • আর্জেন্টিনা দলে ফিরলেন দি মারিয়া
    পিএসজির হয়ে দারুণ সময় কাটানো আনহেল দি মারিয়া ফিরলেন আর্জেন্টিনা দলে। চোটের সঙ্গে লড়াই করা সের্হিও আগুয়েরোর জায়গা হয়নি প্যারাগুয়ে ও পেরুর বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের দলে।
  • এমবাপেকে নিয়েই ফ্রান্স দল
    কিলিয়ান এমবাপের চোট খুব একটা গুরুতর নয়। তবে খেলতে পারেননি ক্লাব পিএসজির সবশেষ ম্যাচে। তার দ্রুত সেরে ওঠার আশাতেই বুঝি, কদিন বাদে হতে যাওয়া তিনটি ম্যাচের জন্য তাকে নিয়ে দল ঘোষণা করেছেন ফ্রান্স জাতীয় ফুটবল দলের কোচ দিদিয়ের দেশম।
  • ব্রাজিল দলে ফিরলেন আলিসন
    চোট কাটিয়ে ব্রাজিল দলে ফিরেছেন প্রথম পছন্দের গোলরক্ষক আলিসন ও স্ট্রাইকার গাব্রিয়েল জেসুস। ভেনেজুয়েলা ও উরুগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের দলে ডাক পেয়েছেন ভিনিসিউস জুনিয়র ও আর্থারও।
  • গ্রিজমান-এমবাপের গোলে ফ্রান্সের জয়
    গত বিশ্বকাপের দুই ফাইনালিস্টের লড়াইয়ে আবার জিতল ফ্রান্স। ঘরের মাঠে দারুণ লড়াই করল ক্রোয়েশিয়া। কিন্তু ভাগ্য বদল করতে পারল না। উয়েফা নেশন্স লিগে তাদের হারিয়ে জয়ে ফিরল দিদিয়ে দেশমের দল।
  • রোনালদোকে ছাড়াই পর্তুগালের দারুণ জয়
    দলের প্রাণভোমরা ক্রিস্তিয়ানো রোনালদোর অভাব সেভাবে অনুভব করতে দিলেন না বের্নার্দো সিলভা-দিয়োগো জোতা। প্রথমার্ধেই দলকে বসালেন চালকের আসনে। আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে সুইডেনকে আবারও হারাল পর্তুগাল।
  • ইংল্যান্ডকে হারিয়ে দিল ডেনমার্ক
    প্রথমার্ধে ১০ জনের দলে পরিণত হওয়ার ধাক্কাটা যেন সামলে উঠতে পারল না ইংল্যান্ড। জাতীয় দলের হয়ে শততম ম্যাচে জালের দেখা পেলেন ক্রিস্তিয়ান এরিকসেন। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ল ডেনমার্ক।
  • ড্রয়ে শেষ ইতালি-নেদারল্যান্ডস জমজমাট লড়াই
    রবের্তো মানচিনির কোচিংয়ে দারুণ ছন্দে এগিয়ে চলা ইতালির আক্রমণভাগ আলো ছড়ালো ম্যাচ জুড়ে। পাল্টা আক্রমণে খুব বেশি পিছিয়ে ছিল না নেদারল্যান্ডসও। ব্যস্ত সময় কাটলো দু’দলের রক্ষণে। জমজমাট লড়াইটা শেষ পর্যন্ত অবশ্য অমীমাংসিতই রয়ে গেছে।
  • আর্জেন্টিনা কোচের কণ্ঠে এখন অন্য সুর
    ম্যাচের আগে বলেছিলেন, হার এড়াতে পারলেই খুশি। কিন্তু জয়ের পর আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি বললেন অন্য কথা। তৃপ্তির ঢেকুর তুলে জানালেন, লা পাসের লড়াইয়ে জিততেই চেয়েছিলেন তিনি।
  • লা পাসে সতীর্থদের দৃঢ়তায় মুগ্ধ মার্তিনেস
    বলিভিয়ার বিপক্ষে ম্যাচটা যে কঠিন হবে, জানত আর্জেন্টিনা। তাই কঠিন পরিবেশে জয় তুলে নিতে সতীর্থরা যে মানসিক দৃঢ়তার পরিচয় দিয়েছে, তাতে ভীষণ খুশি দলটির ফরোয়ার্ড লাউতারো মার্তিনেস।
  • নেইমারের হ্যাটট্রিকে ব্রাজিলের দারুণ জয়
    প্রতিপক্ষের তারকাসমৃদ্ধ আক্রমণভাগের পাল্টা জবাব দিতে শুরু থেকে পেরুও খেলতে থাকে আক্রমণাত্মক ফুটবল। কাঙ্ক্ষিত ফলও মেলে। দু’দফায় এগিয়ে জয়ের দারুণ সম্ভাবনাও জাগিয়েছিল দলটি। তবে নেইমারের দারুণ হ্যাটট্রিকে ঘুরে দাঁড়িয়ে টানা দ্বিতীয় জয় নিয়ে ফিরেছে ব্রাজিল। 
  • পিছিয়ে পড়েও বলিভিয়ায় জিতল আর্জেন্টিনা
    শুরুতে যেন হাঁটছিলেন আর্জেন্টিনার ফুটবলাররা। ‘অফ দা বল’-এ ছিল না তেমন কোনো মুভমেন্ট। প্রথম ৩০ মিনিটে রাজত্ব করে বলিভিয়া, এগিয়েও যায় তারা। শক্তি বাঁচিয়ে রেখে খেলা লিওনেল স্কালোনির দল ঠিক সময়ে মুঠোয় নেয় লাগাম। পিছিয়ে পড়েও তুলে নেয় দারুণ এক জয়।
  • ৬ গোলের ম্যাচে জার্মানির হোঁচট
    বাসেল থেকে কোলন, ম্যাচের চিত্রনাট্যেও এলো বদল। গোল উৎসবে জমে উঠল লড়াই। শুরুতে নিষ্প্রাণ খেলে দুই গোল হজম করল জার্মানি। ঘুরে দাঁড়িয়ে সমতা টানার পরক্ষণে গোল খেল আবারও। সে যাত্রায়ও গোল শোধ করে দুর্দান্ত প্রত্যাবর্তনের আশা জাগিয়েছিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে, গোছালো ফুটবল খেলা সুইজারল্যান্ডের বিপক্ষে শেষ পর্যন্ত জয়ের দেখা পায়নি তারা।
  • স্পেনকে হারিয়ে দিল ইউক্রেন
    প্রতিপক্ষের ওপর চাপ ধরে রেখে ভালো কিছু সুযোগ তৈরি করলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পেল না স্পেন। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হতবাক করে পার্থক্য গড়ে দিলেন ভিক্তর তিশানকভ। অসাধারণ এক জয়ের আনন্দে মাঠ ছাড়ল আন্দ্রে শেভচেঙ্কোর দল।
  • করোনাভাইরাসে আক্রান্ত রোনালদো
    করোনাভাইরাস এবার থাবা বসাল ক্রিস্তিয়ানো রোনালদোর শরীরে। পর্তুগিজ এই ফরোয়ার্ড কোভিড-১৯ টেস্টে পজিটিভ হয়েছেন বলে জানিয়েছে দেশটির ফুটবল ফেডারেশন।
  • ডেনমার্কের বিপক্ষে নেই ইংল্যান্ডের চিলওয়েল ও ট্রিপিয়ার
    উয়েফা নেশন্স লিগে ডেনমার্কের বিপক্ষে ম্যাচে দুই ডিফেন্ডার বেন চিলওয়েল ও কিরান ট্রিপিয়ারকে পাচ্ছে না ইংল্যান্ড।
  • আইসল্যান্ডের বিপক্ষে নেই ডে ব্রুইনে
    উয়েফা নেশন্স লিগে আইসল্যান্ডের বিপক্ষে কেভিন ডে ব্রুইনেকে পাচ্ছে না বেলজিয়াম। চোটের জন্য ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডারকে দল থেকে সরিয়ে নেওয়া হয়েছে।
  • দলে পরিবর্তনের আভাস আর্জেন্টিনা কোচের
    অন্য কোথাও হলে হয়তো ম্যাচ জয়ী একাদশে রদবদলের কথা ভাবতেন না লিওনেল স্কালোনি। কিন্তু লা পাসের উচ্চতার কথা মাথায় রেখে পরিবর্তন অপরিহার্য মনে হচ্ছে তার। স্কিলের চেয়েও ফিটনেসকে বেশি গুরুত্ব দেওয়ার কথা ভাবছেন আর্জেন্টিনা কোচ।
  • লা পাসের উচ্চতায় মেসিদের দেখে নেওয়ার হুমকি
    অন্য কোথাও হয়তো আর্জেন্টিনার সঙ্গে পেরে উঠবে না বলিভিয়া। কিন্তু লা পাসের উচ্চতায় তারাই ফেভারিট। এরনান্দো সাইলসে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের আছে তেতো সব স্মৃতি। সেটাকে আরেকটু দীর্ঘ করতে মুখিয়ে আছেন বলিভিয়ার কোচ সেসার ফারিয়াস। লা পাসে প্রতিপক্ষের জন্য প্রতিকূল পরিবেশে লিওনেল মেসিদের দেখে নেওয়ার হুমকি দিয়েছেন তিনি।
  • নরওয়ের হয়ে হলান্ডের প্রথম হ্যাটট্রিক
    জাতীয় দলের হয়ে প্রথম হ্যাটট্রিকের স্বাদ পেয়েছেন সময়ের আলোচিত ফুটবলার আর্লিং হলান্ড। তার নৈপুণ্যে উয়েফা নেশন্স লিগে রোমানিয়াকে উড়িয়ে দিয়েছে নরওয়ে।
  • বলিভিয়ার বিপক্ষে নেই দিবালা
    বিশ্বকাপ বাছাইয়ে বলিভিয়ার বিপক্ষে পাওলো দিবালাকে পাচ্ছে না আর্জেন্টিনা। পেটের সমস্যার কারণে দল থেকে ছিটকে গেছেন ইউভেন্তুসের এই তারকা ফরোয়ার্ড।
  • পোল্যান্ডের মাঠে ইতালির হোঁচট
    আগের ম্যাচে প্রতিপক্ষকে গোল বন্যায় ভাসানো ইতালি পেল না জালের দেখা। বেশিরভাগ সময় রক্ষণে ব্যস্ত থাকা পোল্যান্ডের বিপক্ষে ড্র করেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ঘুরে দাঁড়িয়ে বেলজিয়ামকে হারাল ইংল্যান্ড
    ঘরের মাঠে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে দারুণভাবে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়ামকে হারিয়ে উয়েফা নেশন্স লিগে জয়ে ফিরল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • সুইসদের হারিয়ে শীর্ষেই স্পেন
    প্রথম ১৫ মিনিটে দুই দলই পেল দারুণ দুটি সুযোগ। আশা জাগাল জমজমাট লড়াইয়ের। কিন্তু শুরুর সেই রোমাঞ্চ বেশিক্ষণ থাকেনি। দর্শকশূন্য মাঠে ম্যাড়মেড়ে ম্যাচে সৌভাগ্যের এক গোলে সুইজারল্যান্ডকে হারিয়েছে স্পেন। 
  • নেশন্স লিগে জার্মানির প্রথম জয়
    উয়েফা নেশন্স লিগে কিছুতেই জয়ের দেখা পাচ্ছিল না জার্মানি। অবশেষ মিলল সেই স্বাদ। প্রতিযোগিতায় নিজেদের সপ্তম ম্যাচে এসে ইউক্রেনকে তাদেরই মাঠে হারাল ইওয়াখিম লুভের দল।
  • ৫ গোল দিয়েও তৃপ্ত নন ব্রাজিল অধিনায়ক
    বলিভিয়াকে উড়িয়ে বিশ্বকাপ বাছাই শুরু করা ব্রাজিল আরও উন্নতি করতে পারে বলে মনে করছেন কাসেমিরো। অধিনায়কের বিশ্বাস, এক সঙ্গে খেলতে খেলতে আরও ভালো হবে বোঝাপড়া। আরও শক্তিশালী দল হয়ে উঠবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।
  • গোল উৎসবে ব্রাজিলের শুরু
    ইতিহাস-ঐতিহ্যের মতো শক্তিতেও দু’দলের মাঝে বিস্তর ফারাক। মাঠেও তা ফুটে উঠল। ব্রাজিলের আক্রমণাত্মক ফুটবলের যেন কোনো জবাব জানা ছিল না বলিভিয়ার। পুরোটা সময় আধিপত্য ধরে রেখে দারুণ জয়ে বিশ্বকাপ বাছাইপর্ব শুরু করেছে তিতের দল।
  • উদ্বেগ আর লম্বা বিরতিকে দায় দিলেন মেসি
    কাঙ্ক্ষিত জয় মিলেছে, কিন্তু প্রত্যাশা অনুযায়ী হয়নি পারফরম্যান্স। কাতার বিশ্বকাপ বাছাইয়ের শুরুতে পুরো তিন পয়েন্ট মিললেও তাই পুরোপুরি সন্তুষ্ট হতে পারছেন না লিওনেল মেসি। মাঠে নিজেদের পুরোপুরি মেলে ধরতে না পারার জন্য আর্জেন্টিনা অধিনায়ক বললেন, করোনাভাইরাস পরিস্থিতিতে লম্বা বিরতি আর উদ্বেগের কথা।
  • মেসির গোলে আর্জেন্টিনার শুভ সূচনা
    দীর্ঘ প্রায় এক বছর পর মাঠে নামায় দুই দলের খেলোয়াড়দের মাঝেই দেখা গেল বোঝাপড়ার ঘাটতি। যার প্রভাব পড়ল খেলায়। চোখজুড়ানো ফুটবল খেলতে না পারলেও শেষ পর্যন্ত প্রত্যাশিত জয়ের দেখা ঠিকই পেল। লিওনেল মেসির গোলে একুয়েডরকে হারিয়ে বিশ্বকাপ বাছাই শুরু হলো লিওনেল স্কালোনির দলের।
  • ওয়েলসকে উড়িয়ে দিল ইংল্যান্ড
    দেশের মাটিতে বছরে প্রথমবার খেলতে নেমে দারুণ এক জয় তুলে নিল ইংল্যান্ড। আক্রমণাত্মক ফুটবলে চাপ ধরে রেখে ওয়েলসকে উড়িয়ে দিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • শেষ দিকে গোল খেয়ে বেলজিয়ামের ড্র
    চোটের জন্য আগে থেকে নেই আক্রমণভাগের তারকা এদেন আজার। দলের সর্বোচ্চ গোলদাতা রোমেলু লুকাকু, মাঝমাঠের প্রাণ কেভিন ডে ব্রুইনেকেও বাইরে রেখে নতুনদের নিয়ে শেষ পর্যন্ত কোত দি ভোয়ার বিপক্ষে জিততে পারেনি বেলজিয়াম।
  • এমন ম্যাচ গোলশূন্য ড্র অনুচিত: এনরিকে
    আক্রমণ-পাল্টা আক্রমণে স্পেন-পর্তুগাল লড়াইটা বেশ ভালো জমেছিল, সুযোগ পেয়েছিল দু’দলই; তারপরও ম্যাচের ফল গোলশূন্য ড্র ঠিক মেনে নিতে পারছেন না স্পেন কোচ লুইস এনরিকে। দুই দলেরই গোল প্রাপ্য ছিল বলে মনে করছেন তিনি।
  • বলিভিয়ার বিপক্ষে অনিশ্চিত নেইমার
    ব্রাজিলের অনুশীলনে বুধবার পিঠে ব্যথা নিয়ে মাঠ ছাড়েন নেইমার। তাই বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে বলিভিয়ার বিপক্ষে পিএসজির এই তারকা ফরোয়ার্ডের খেলা নিয়ে শঙ্কা জেগেছে।
  • ২০৩০ বিশ্বকাপ: যৌথ আয়োজক হতে চায় স্পেন-পর্তুগাল
    ২০৩০ ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করতে চাওয়ার ঘোষণা দিয়েছে স্পেন ও পর্তুগাল।
  • ইউক্রেনের জালে ফ্রান্সের ৭ গোল
    জাতীয় দলে শুরুর একাদশে প্রথম সুযোগ পেয়েই দুর্দান্ত এক গোল করলেন এদুয়ার্দো কামাভিঙ্গা। জোড়া গোলে শততম ম্যাচ রাঙালেন অলিভিয়ে জিরুদ। জালের দেখা পেলেন আক্রমণভাগের অন্য দুই তারকা কিলিয়ান এমবাপে-অঁতোয়ান গ্রিজমানও। আক্রমণাত্মক ফুটবলে ইউক্রেনকে গুঁড়িয়ে নেশন্স লিগে মাঠে নামার প্রস্তুতি সারল ফ্রান্স।
  • ৬ গোলের রোমাঞ্চে জার্মানিকে রুখে দিল তুরস্ক
    তিনবার এগিয়ে গিয়েও জেতা হলো না জার্মানির। পাল্টা জবাব দিয়ে প্রতিবারই সমতা ফেরাল তুরস্ক। দ্বিতীয়ার্ধে পাঁচ গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচটি শেষ পর্যন্ত সমতায় শেষ হয়েছে।
  • মলডোভার জালে ইতালির গোল উৎসব
    উয়েফা নেশন্স লিগে পোল্যান্ড ও নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের প্রস্তুতিটা দারুণ হলো ইতালির। দাপুটে ফুটবলে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মলডোভাকে গোলবন্যায় ভাসিয়েছে রবের্তো মানচিনির দল।
  • অসংখ্য সুযোগ নষ্ট করে স্পেন-পর্তুগালের ড্র
    আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে দারুণ খেলল স্পেন। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় কাজে লাগাতে পারল না একটা সুযোগও। খেলার ধারার বিপরীতে দারুণ কিছু সুযোগ এসেছিল পর্তুগালের সামনেও। কিন্তু জালের দেখা পায়নি তারাও।
  • আর্জেন্টিনা দলে চোটের থাবা
    ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্ব শুরুর আগে ধাক্কা খেল আর্জেন্টিনা। চোট পেয়ে লিওনেল স্কালোনির দল থেকে ছিটকে গেছেন গোলরক্ষক হুয়ান মুসো ও মিডফিল্ডার জিওভানি লো সেলসো।
  • চোট নিয়ে ছিটকে গেলেন স্টার্লিং
    ছন্দে থাকা রাহিম স্টার্লিংকে হারাল ইংল্যান্ড। চোটের জন্য ওয়েলসের বিপক্ষে প্রীতি ম্যাচ এবং উয়েফা নেশন্স লিগে বেলজিয়াম ও ডেনমার্কের বিপক্ষে খেলা হবে না এই মিডফিল্ডারের।
  • বাছাইয়ের আগে ফের আলিসনকে হারাল ব্রাজিল
    বিশ্বকাপ বাছাইপর্বের দোড়গোড়ায় এসে আরও একবার চোটের আঘাতে মাঠের বাইরে ছিটকে গেলেন ব্রাজিলের প্রথম পছন্দের গোলরক্ষক আলিসন। অনুশীলনে কাঁধে চোট পেয়েছেন লিভারপুল তারকা।
  • রিয়ালের কারভাহালের জায়গায় বার্সার রবের্তো
    হাঁটুর চোটে প্রায় দুই মাসের জন্য মাঠের বাইরে ছিটকে যাওয়া ডিফেন্ডার দানি কারভাহালের জায়গায় স্পেন দলে ডাক পেয়েছেন বার্সেলোনার সের্হি রবের্তো।
  • মেসির কথায় ‘যুদ্ধে যেতেও প্রস্তুত’ দে পল
    আর্জেন্টিনা জাতীয় দলে লিওনেল মেসির প্রভাব কতটা, তা প্রকাশ পেল তার জাতীয় দলের সতীর্থ রদ্রিগো দে পলের কথায়। সেরি আর দল উদিনেজের হয়ে খেলা এই মিডফিল্ডার জানালেন, বার্সেলোনা তারকার কথায় তিনি ‘যুদ্ধে যেতেও প্রস্তুত।’
  • বাছাইপর্বে জেসুসকে পাচ্ছে না ব্রাজিল
    কাতার বিশ্বকাপ বাছাইপর্ব শুরুর আগেই একটি ধাক্কা খেল ব্রাজিল। চোটের কারণে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের প্রথম দুই ম্যাচের স্কোয়াড থেকে ছিটকে গেছেন ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুস।
  • বিশ্বকাপ বাছাইয়ের দলে জায়গা না পেয়ে দি মারিয়ার ক্ষোভ
    পিএসজির হয়ে দারুণ সময় কাটানো আনহেল দি মারিয়া বুঝতে পারছেন না, জাতীয় দলে তিনি কেন নেই। তবে হতাশা ঝেড়ে দলে ফিরতে লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় জানালেন ক্ষুব্ধ এই মিডফিল্ডার।
  • বিশ্বকাপ বাছাই শুরু নিয়ে উদ্বিগ্ন ফিফপ্রো
    করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মাঝেই শুরু হতে যাচ্ছে ২০২২ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব। এ নিয়ে উদ্বিগ্ন পেশাদার ফুটবলারদের সংগঠন ফিফপ্রো। ভ্রমণ সমস্যা, সেখান থেকে অনেক খেলোয়াড়ের ইউরোপে ফেরার জটিলতা, সব মিলিয়ে স্বাস্থ্যঝুঁকির মতো বিষয়গুলো বিবেচনা নিয়ে নিজেদের এই অবস্থান জানালো সংস্থাটি।
  • জাতীয় দলকে রাকিতিচের বিদায়
    আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিলেন ২০১৮ বিশ্বকাপের ফাইনালে খেলা ক্রোয়েশিয়ার মিডফিল্ডার ইভান রাকিতিচ।
  • ব্রাজিল দলে ফিরলেন আলিসন-রদ্রিগো
    করোনাভাইরাসের বিরতিতে পাল্টে গেছে অনেক কিছু। পিছিয়ে যাওয়া বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম দুই ম্যাচের জন্য প্রথম পছন্দের গোলরক্ষক আলিসনকে ফিরে পেয়েছেন ব্রাজিলের কোচ তিতে। লা লিগার শেষ ভাগে রিয়াল মাদ্রিদের শিরোপা জয়ের মিশনে আলো ছড়ানোর পুরস্কার স্বরূপ জাতীয় ডাক পেয়েছেন তরুণ ফরোয়ার্ড রদ্রিগো।
  • আর্জেন্টিনা দলে নেই দি মারিয়া-আগুয়েরো
    মাঝে ছয় মাস কেটে গেছে। এর মাঝে নিজের সামর্থ্য নতুন করে দেখিয়েছেন আনহেল দি মারিয়া। তারপরও জায়গা পাননি আর্জেন্টিনা দলে। তার মতোই একুয়েডর ও বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম দুই ম্যাচের দলে নেই সের্হিও আগুয়েরো।
  • ‘একুয়েডরের বিপক্ষে খেলতে বাধা নেই মেসির’
    নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ায় বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার প্রথম ম্যাচে খেলতে কোনো বাধা নেই লিওনেল মেসির, বলেছেন দেশটির ফুটবল প্রধান ক্লদিও তাপিয়া।
  • 'ফুল ছাড়া বাগানে' রোনালদোর রেকর্ডের ফুল
    করোনাভাইরাস পরিস্থিতিতে ক্লাব ফুটবলের মতো আন্তর্জাতিক ফুটবলও চলছে দর্শকশূন্য মাঠে।  ইতিহাস তো তাতে থেমে থাকে না। দর্শকছাড়া মাঠেই দ্বিতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ফুটবলে গোলের সেঞ্চুরি করলেন ক্রিস্তিয়ানো রোনালদো। দারুণ এই অর্জনের পরও রোনালদোর কণ্ঠে কিছুটা আক্ষেপের সুর। দর্শকহীন মাঠ যে তার কাছে ফুল ছাড়া বাগানের মতো!
  • আইসল্যান্ডকে উড়িয়ে দিল বেলজিয়াম
    শুরুতে গোল খেয়ে যেন তেতে উঠল বেলজিয়াম। তাদের আগুনে পুড়ল আইসল্যান্ড। দলটিকে উড়িয়ে উয়েফা নেশন্স লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে রবের্তো মার্তিনেসের দল।
  • ৬ গোলের রোমাঞ্চকর ম্যাচে ক্রোয়েশিয়াকে হারাল ফ্রান্স
    ঠিক যেন রাশিয়া বিশ্বকাপের ফাইনালের পুনঃমঞ্চায়ন। দুই দলের এবারের লড়াইটি উয়েফা নেশন্স লিগে; স্কোরলাইনেও নেই কোনো পরিবর্তন। ছয় গোলের আরেকটি রোমাঞ্চ ছড়ানো ম্যাচে ক্রোয়েশিয়াকে হারিয়ে দিল ফ্রান্স।
  • দুর্দান্ত রোনালদো, ছুটছে পর্তুগাল
    গ্যালারিতে বসে প্রথম ম্যাচে সতীর্থদের চোখধাঁধানো ফুটবল দেখেছিলেন। সুইডেনের বিপক্ষে মাঠে নেমে নিজেই আলো ছড়ালেন ক্রিস্তিয়ানো রোনালদো। দুর্দান্ত ফ্রি-কিকে গোলের শতক ছোঁয়ার পর দ্বিতীয়ার্ধে করলেন আরেকটি চমৎকার গোল। উয়েফা নেশন্স লিগে শিরোপা ধরে রাখার অভিযানে টানা দ্বিতীয় জয় পেল পর্তুগাল।
  • অসাধারণ ফ্রি-কিকে রোনালদোর সেঞ্চুরি
    জাতীয় দলের হয়ে বছরে প্রথমবার খেলতে নেমেই কাঙ্ক্ষিত লক্ষ্য ছুঁয়ে ফেললেন ক্রিস্তিয়ানো রোনালদো। সুইডেনের বিপক্ষে লক্ষ্যভেদ করে ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ফুটবলে গোলের সেঞ্চুরি পূরণ করলেন পর্তুগিজ ফরোয়ার্ড।
  • পিছিয়ে গেল কনকাকাফ অঞ্চলের বিশ্বকাপ বাছাই
    কোভিড-১৯ মহামারীর কারণে কনকাকাফ অঞ্চলের ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইপর্ব আগামী বছরের মার্চ পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে।
  • ডাচদের হারিয়ে প্রথম জয় ইতালির
    আগের ম্যাচে পয়েন্ট হারানো ইতালি ঘুরে দাঁড়াল দ্বিতীয় ম্যাচে। নেদারল্যান্ডসকে তাদের মাঠে হারিয়ে উয়েফা নেশন্স লিগের এবারের আসরে প্রথম জয় তুলে নিয়েছে রবের্তো মানচিনির দল।
  • সুইডেন ম্যাচে ফিরতে ‘প্রস্তুত’ রোনালদো
    ক্রিস্তিয়ানো রোনালদোর ছোট্ট এক বার্তা পেয়ে মেতে উঠেছেন পর্তুগালের সমর্থকরা। সুইডেন ম্যাচে দলের সেরা তারকার খেলা এবং ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে তার গোলের সেঞ্চুরি পূরণের সম্ভাবনা নিয়ে সরব হয়েছেন তারা।
  • রামোসের গোলের রেকর্ড
    ডিফেন্ডার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন স্পেনের সের্হিও রামোস। ছাড়িয়ে গেছেন আর্জেন্টিনার সাবেক ডিফেন্ডার দানিয়েল পাসারেইলাকে।
  • রামোস-ফাতির নৈপুণ্যে স্পেনের সহজ জয়
    প্রথমার্ধেই জোড়া গোল উপহার দিলেন সের্হিও রামোস। সবচেয়ে কম বয়সী হিসেবে উয়েফা নেশন্স লিগে গোলের রেকর্ড গড়লেন আনসু ফাতি। দ্বিতীয়ার্ধে আরও এক গোল করে ইউক্রেনের বিপক্ষে আধিপত্য ধরে রাখলো স্পেন।
  • এবারও জয়ের দেখা পেল না জার্মানি
    আগের ম্যাচে শেষ মুহূর্তে জয় হাতছাড়া করা জার্মানি ভুগলো দ্বিতীয় ম্যাচেও। সুইজারল্যান্ডের বিপক্ষে শুরুতে এগিয়ে গিয়ে জয়ের সম্ভাবনা জাগিয়েছিল বটে; তবে দ্বিতীয়ার্ধে গোল হজম করে আবারও মূল্যবান দুটি পয়েন্ট হারানোর হতাশায় মাঠ ছাড়ে জার্মানি।
  • ডেনমার্ককে হারাল বেলজিয়াম
    ম্যাচের শুরুতে এগিয়ে যাওয়া বেলজিয়াম বিরতির পর জালের দেখা পেল আরও একবার। ডেনমার্কের বিপক্ষে প্রত্যাশিত জয়ে উয়েফা নেশন্স লিগের দ্বিতীয় আসর শুরু করল রবের্তো মার্তিনেসের দল।
  • এমবাপের গোলে জয়ে শুরু ফ্রান্সের
    উয়েফা নেশন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে প্রত্যাশিত জয় পেয়েছে ফ্রান্স। কিলিয়ান এমবাপের গোলে সুইডেনকে হারিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • শিরোপা ধরে রাখার মিশনে দুর্দান্ত শুরু পর্তুগালের
    চ্যাম্পিয়নের মতোই খেলল পর্তুগাল। দারুণ আক্রমণাত্মক ফুটবলে ক্রিস্তিয়ানো রোনালদোর অভাব বুঝতেই দিল না দলের বাকিরা। ক্রোয়েশিয়াকে উড়িয়ে উয়েফা নেশন্স লিগের শিরোপা ধরে রাখার অভিযানে দুর্দান্ত শুরু করল ফের্নান্দো সান্তোসের দল।
  • কষ্টের জয়ে নেশন্স লিগ শুরু ইংল্যান্ডের
    ম্যাচের শেষ দিকে পেনাল্টি পেল দুই দলই। রাহিম স্টার্লিং সফল স্পট কিকে ইংল্যান্ডকে এগিয়ে নিলেন। সমতা টানতে পারলেন না আইসল্যান্ডের বিরকির বিয়ারনাসন। উয়েফা নেশন্স লিগে শুভসূচনা করল গত আসরে চার দলের ফাইনালসে ওঠা ইংল্যান্ড।
  • জয়ে শুরু নেদারল্যান্ডসের, ইতালির হোঁচট
    উয়েফা নেশন্স লিগের দ্বিতীয় আসরের শুরুতে প্রত্যাশিত জয় পেয়েছে নেদারল্যান্ডস। পোল্যান্ডকে হারিয়েছে অভিষেক আসরের রানার্সআপরা। তবে নিজেদের প্রথম ম্যাচে হোঁচট খেয়েছে ইতালি।
  • ইংল্যান্ড ফুটবলেও নেই নারী-পুরুষ বৈষম্য
    ব্রাজিল তাদের ফুটবলে পুরুষ ও নারী খেলোয়াড়দের বেতন-ভাতায় বৈষম্য দূর করার ঘোষণা দেওয়ার পর ইংল্যান্ড জানাল, আগে থেকেই এই নিয়ম চালু করেছে তারা। গত জানুয়ারি থেকে দেশটিকে প্রতিনিধিত্ব করা পুরুষ ও নারী খেলোয়াড়রা সমান ম্যাচ ফি ও বোনাস পাচ্ছেন বলে জানানো হয়েছে।
  • স্পেনের বিপক্ষে শেষ মুহূর্তে জয় হাতছাড়া জার্মানির
    উয়েফা নেশন্স লিগের প্রথম আসরে নিজেদের মেলে ধরতে চরমভাবে ব্যর্থ হওয়া জার্মানি এবারে জয়ে শুরুর সম্ভাবনা জাগিয়েছিল। কিন্তু একেবারে শেষ মুহূর্তে পাল্টে গেল ম্যাচের দৃশ্যপট। ডিফেন্ডার হোসে লুইস গায়ার গোলে মূল্যবান ১ পয়েন্ট নিয়ে ফিরল স্পেন।
  • গোলের সেঞ্চুরির অপেক্ষা বাড়তে পারে রোনালদোর
    ইতিহাসের দ্বিতীয় ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে গোলের সেঞ্চুরির জন্য অপেক্ষা বাড়তে পারে ক্রিস্তিয়ানো রোনালদোর। পায়ে সংক্রমণ হওয়ায় উয়েফা নেশন্স লিগে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচে পর্তুগিজ তারকার খেলা নিয়ে অনিশ্চয়তা জেগেছে।
  • ব্রাজিল ফুটবলে উঠে গেল নারী-পুরুষে বেতন-বৈষম্য
    বেতন-ভাতায় পুরুষ ও নারী দলের মধ্যে বৈষম্য দূর করার ঘোষণা দিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। এখন থেকে দেশটির পুরুষ জাতীয় দলের সমান বেতন পাবেন নারী দলের ফুটবলাররা।
  • স্পেন দলে করোনাভাইরাসের ছোবল, ওইয়ারসাবালের জায়গায় মরেনো
    কোভিড-১৯ পরীক্ষায় পজিটিভ হওয়ায় স্পেন জাতীয় ফুটবল দল থেকে ছিটকে গেলেন রিয়াল সোসিয়েদাদের ফরোয়ার্ড মিকেল ওইয়ারসাবাল। উয়েফা নেশন্স লিগে জার্মানি ও ইউক্রেনের বিপক্ষে ম্যাচের দলে তার জায়গায় ডাক পেয়েছেন ভিয়ারিয়াল ফরোয়ার্ড জেরার্দ মরেনো।
  • তারুণ্যনির্ভর স্পেন দলে নতুনের ছড়াছড়ি
    স্পেন জাতীয় দলে ডাক পেয়েছেন বার্সেলোনার টিনএজ ফরোয়ার্ড আনসু ফাতি। ম্যানচেস্টার সিটিতে নাম লেখানো ফেররান তরেসসহ লুইস এনরিকের দলে আছেন অভিষেকের অপেক্ষায় থাকা ছয় ফুটবলার।
  • পিছিয়ে গেল আফ্রিকার বিশ্বকাপ বাছাই
    কোভিড-১৯ মহামারীর জন্য আফ্রিকা অঞ্চলের ২০২২ কাতার বিশ্বকাপ বাছাই পিছিয়ে দেওয়া হয়েছে। এই অঞ্চলের বাছাই পর্ব শুরু হবে আগামী বছরের জুনে।
  • এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই
    কোভিড-১৯ মহামারীর কারণে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাই পিছিয়ে গেল আরেক দফা। বিভিন্ন দেশের স্বাস্থ্যঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে এই অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ এ বছরের জন্য স্থগিত করা হয়েছে।
  • দায়িত্ব বুঝে নেওয়ার আগেই জর্ডি ক্রুইফের পদত্যাগ
    একুয়েডর জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে নিয়োগ পাওয়ার সাত মাসের মাথায় পদত্যাগ করলেন জর্ডি ক্রুইফ। দীর্ঘ এই সময়ে দলটির সঙ্গে কাজের কোনো সুযোগ হয়নি বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইডের সাবেক এই মিডফিল্ডারের। এমনকি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নিতে দেশটিতে যেতেও পারেননি তিনি।
  • পিছিয়ে গেল আফ্রিকা কাপ অব নেশন্সও
    করোনাভাইরাসের প্রভাবে এবার এক বছর পিছিয়ে গেল আফ্রিকা কাপ অব নেশন্স। নতুন সূচিতে টুর্নামেন্টটি হবে ২০২২ সালের জানুয়ারিতে। 
  • ‘সবসময় মেসিকে পাস না দেওয়া শিখতে হবে’
    যেখানেই বল পাও, লিওনেল মেসিকে খুঁজে নাও। সব সমস্যার সমাধান যেন মেসি। এই অতি নির্ভরশীলতা অনেকবারই ভুগিয়েছে আর্জেন্টিনাকে। লেয়ান্দ্রো পারদেসের উপলব্ধি, সব সময় মেসিকে পাস না দেওয়া শিখতে হবে তাদের। বুঝতে হবে কখন তাকে বল দিতে হবে আর কখন বিকল্প বেছে নিতে হবে। 
  • সাফল্যের রাজা কাফুর পঞ্চাশ
    ক্যারিয়ার শুরু করেছিলেন অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে। পরে হয়ে যান ডিফেন্ডার। অনেকের মতে, সর্বকালের সেরা রাইট-ব্যাক তিনি। ব্রাজিলিয়ান ফুটবলের অন্যতম সফল তারকা কাফুর অর্জনের ভাণ্ডারে কমতি নেই। কী জেতেননি তিনি; দুটি করে বিশ্বকাপ ও কোপা আমেরিকা, একবার উঁচিয়ে ধরেছেন ফিফা কনফেডারেশন্স কাপ। ক্লাব ফুটবলেও তার সাফল্য আকাশছোঁয়া; সাও পাওলোয় সব জয়ের পর রোমাকে জেতান ইতালিয়ান সেরি আ। এসি মিলানের হয়ে পেয়েছেন লিগের পাশাপাশি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ।
  • ব্যালন ডি’অরের জন্য ব্যাকুল নন এমবাপে
    ভবিষ্যতে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর জয়ের স্বপ্ন দেখেন কিলিয়ান এমবাপে। তবে এর জন্য তিনি ব্যাকুল নন। পিএসজির তারকার কাছে দলীয় সাফল্যই মুখ্য।
  • মত পাল্টে মেসিকে বেছে নিলেন পেলে
    সময়ের সেরা ফুটবলার কে? এই প্রশ্নে এক মাসের ব্যবধানে মত বদলালেন পেলে। এ যাত্রায় ক্রিস্তিয়ানো রোনালদো নয়, লিওনেল মেসিকে বেছে নিলেন একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জেতা ব্রাজিলিয়ান কিংবদন্তি।
  • যে চূড়ার কাছে রোনালদো, দূরে মেসি
    ফুটবলের আঙিনায়, পরিসংখ্যানের পাতায় কতই না রঙ ছড়িয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। লিখেছেন দারুণ সব প্রাপ্তির গল্প। ৩৫ বছর বয়সী এই ফরোয়ার্ডের সামনে আরেকটি রেকর্ডের হাতছানি। বয়সের ভারে শরীর পথ আগলে না দাঁড়ালে একদিন হয়তো নিজের করে নেবেন জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতার মুকুটও। এখন যেটি শোভা পাচ্ছে ইরানের আলি দাইয়ের মাথায়।
  • যুক্তরাষ্ট্রের ঘুষের অভিযোগ উড়িয়ে দিল কাতার
    ২০২২ বিশ্বকাপের আয়োজক হতে ঘুষ দিয়েছিল কাতার, যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টের আনা এমন অভিযোগ উড়িয়ে দিয়েছে দেশটি।
  • ঘুষ কেলেঙ্কারিতে কাতার বিশ্বকাপ নিয়ে নতুন প্রশ্ন
    ফিফার বিরুদ্ধে দুর্নীতির গুরুতর অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট। ২০১৮ রাশিয়া ও ২০২২ কাতার বিশ্বকাপের আয়োজক নির্বাচন ঘিরে ঘুষ কেলেঙ্কারির অভিযোগ করেছে তারা।
  • ডাগআউটে না দাঁড়িয়েই দায়িত্ব হারালেন আমিরাত কোচ
    কোভিড-১৯ মহামারীর কারণে বিশ্বের অধিকাংশ দেশের সব ক্রীড়া ইভেন্ট রয়েছে স্থগিত। নতুন দায়িত্ব পাওয়ার পর তাই কোনো ম্যাচে ডাগআউটে দাঁড়ানোর সুযোগ পাননি ইভান ইয়োভানোভিচ। এর আগেই চাকরি হারালেন সংযুক্ত আরব আমিরাত জাতীয় ফুটবল দলের সার্বিয়ান এই কোচ।
  • আর্জেন্টাইনরা অপছন্দ করে, জানেন রোনালদো
    বিশ্বজুড়ে ক্রিস্তিয়ানো রোনালদোর ভক্ত অগণিত। কিন্তু আর্জেন্টিনায় ব্যাপারটি পুরোপুরি উল্টো। লিওনেল মেসির দেশে পর্তুগিজ তারকা ভীষণ রকমের অজনপ্রিয়। বিষয়টি জানেন রোনালদো নিজেও। তাকে এটি জানিয়েছেন ইউভেন্তুস সতীর্থ পাওলো দিবালা।
  • চলে গেলেন ‘ডন নাচো’
    মেক্সিকোর হয়ে খেলেছেন, পরে পালন করেছেন নিজ দেশের কোচের দায়িত্ব। তার অধীনে তিনটি বিশ্বকাপ খেলেছে দলটি। ‘ডন নাচো’ নামে খ্যাত ইগনাসিও ত্রেইয়েস কাম্পোস ১০৩ বছর বয়সে চলে গেলেন না ফেরার দেশে।
  • বার্সা ছাড়তে চাইনি, কিন্তু রিয়ালে খেলাটা ছিল স্বপ্ন: রোনালদো
    বার্সেলোনার জার্সিতে সংক্ষিপ্ত পরিসরে সময়টা তার কেটেছিল দুর্দান্ত। এরপরও কেবল এক মৌসুম খেলেই বিদায় নিতে হয়েছিল ‘দ্য ফেনোমেনন’ রোনালদোকে। কাম্প নউ ছাড়ার কোনো ইচ্ছাই তার ছিল না বলে দাবি করেছেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী এই ফরোয়ার্ড।
  • ক্ষতিপূরণ পেলেন দুই রোনালদো সমর্থক
    কমপক্ষে ৪৫ মিনিট মাঠে থাকবেন ক্রিস্তিয়ানো রোনালদো, এমনটাই জানিয়েছিলেন আয়োজকরা। তবে পর্তুগিজ তারকা মাঠে নামেননি এক মিনিটের জন্যও। এ ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে আয়োজকদের বিরুদ্ধে মামলা করা দুই সমর্থককে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।
  • কোপা ও অলিম্পিকে খেলতে চান নেইমার
    এ বছর অনুষ্ঠিত হতে যাওয়া কোপা আমেরিকা ও অলিম্পিকে দেশের হয়ে খেলতে চান নেইমার। অবশ্য দুটি টুর্নামেন্টের জন্য তার ক্লাব পিএসজি ছাড় দেবে কিনা তা নিয়ে নিশ্চিত নন ব্রাজিলের এই ফরোয়ার্ড।
  • আফ্রিকার বর্ষসেরা লিভারপুলের মানে
    আফ্রিকা মহাদেশের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন সেনেগালের ফরোয়ার্ড সাদিও মানে।
  • ২০১৯: এক নজরে আন্তর্জাতিক ফুটবল
    নতুন সব গল্পের হাতছানিতে শুরু হয়েছিল নতুন বছর। পেছনের হতাশা মুছে কারোর জন্য ছিল নতুন শুরুর চ্যালেঞ্জ, কারো দীর্ঘদিনের সাফল্যের খরা কাটানোর স্বপ্ন। কারো হিসেব মিলেছে, কেউ দিয়েছে কঠিন সময় পেছনে ফেলে নতুন যুগের ঘোষণা। আরেকটি নতুন বছর কড়া নাড়ছে দুয়ারে। পেছন ফিরে তাকালে স্মৃতির পাতায় ভেসে ওঠে আন্তর্জাতিক ফুটবলের সেসব গল্প…
  • উগান্ডা থেকে আবারও গায়েব ইরিথ্রিয়ান ফুটবলার
    উগান্ডায় একটি টুর্নামেন্টে অংশ নেওয়ার পর থেকে খুঁজে পাওয়া যাচ্ছে না ইরিথ্রিয়া জাতীয় দলের সাত ফুটবলারকে।
  • স্টেগেনের সঙ্গে কোনো ঝামেলা নেই: নয়ার
    জার্মানির দুই কিপার মানুয়েল নয়ার ও মার্ক-আন্ড্রে টের স্টেগেনের মধ্যে সম্পর্ক স্বাভাবিক নয়- এমন খবর বেশ কয়েকবার এসেছে গণমাধ্যমে। তবে নয়ার জানালেন, ‘তারা পরস্পর সতীর্থ, প্রতিপক্ষ নন।’ সামান্য ঘটনাকে তখন বড় করে দেখানো হয়েছিল বলেও জানান বায়ার্ন মিউনিখ তারকা।
  • ইউরো ২০২০: সূচি
    ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২০ আসরের সময়সূচি:
  • রোনালদো পাঁচ ব্যালন ডি’অর জেতায় ব্যথিত হয়েছিলেন মেসি
    ২০১৭ সালে পঞ্চমবারের মতো ব্যালন ডি’অর জেতাটা ক্রিস্তিয়ানো রোনালদোর প্রাপ্য ছিল বলে মনে করেন লিওনেল মেসি। তবে স্বীকার করেছেন, পর্তুগিজ ফরোয়ার্ড তার সর্বোচ্চ পাঁচবার বর্ষসেরা ফুটবলার হওয়ার রেকর্ডে ভাগ বসানোয় ব্যথিত হয়েছিলেন।
  • আর্জেন্টিনার গ্রুপে চিলি, কলম্বিয়ার গ্রুপে ব্রাজিল
    কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার অভিযানে ব্রাজিল পড়েছে অন্যতম স্বাগতিক কলম্বিয়ার গ্রুপে। ২০২০ আসরের আরেক স্বাগতিক আর্জেন্টিনা গ্রপসঙ্গী হিসেবে পেয়েছে কোপার ইতিহাসের সফলতম দল ও দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়েকে।
  • ১০ বছর পর এমবাপের ইচ্ছা পূরণ করলেন দ্রগবা
    ঘটনার শুরু বছর দশেক আগে। ২০০৯ সালে চ্যাম্পিয়ন্স লিগে সেমি-ফাইনালের ফিরতি পর্বে ঘরের মাঠে বার্সেলোনার মুখোমুখি চেলসি। ম্যাচের পর চেলসির তারকা ফরোয়ার্ড দিদিয়ের দ্রগবাকে একটি ছবি তুলতে অনুরোধ করেছিল একটি শিশু। সেদিন তার সঙ্গে ছবি না তুললেও প্যারিসে এ বছরের ব্যালন ডি’অর পুরস্কার প্রদানের মঞ্চে সেই অনুরোধ রাখলেন দ্রগবা। জানালেন, সেদিনের সেই ছেলেটিই আজকের কিলিয়ান এমবাপে।
  • অবসরের সময় এগিয়ে আসছে: মেসি
    রেকর্ড ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জয়ের পর নিজের ভবিষ্যৎ নিয়ে কথা বললেন লিওনেল মেসি। পেশাদার ফুটবল ক্যারিয়ারের শেষের দিকে এগিয়ে চলেছেন বলে মনে করছেন আর্জেন্টাইন এই ফরোয়ার্ড। সঙ্গে এটাও জানিয়েছেন, শারীরিকভাবে যতদিন ফিট থাকবেন খেলে যেতে চান ততদিন।
  • ছবিতে ব্যালন ডি'অর: তারকার মেলা
    ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ –এর পুরস্কার ব্যালন ডি’অর ২০১৯ এর জন্য সোমবার প্যারিসে যেন বসল তারার মেলা। জমকালো অনুষ্ঠানে ছিলেন সাবেক ও বর্তমান তারকা ফুটবলাররা। অনেকেই এসেছিলেন স্বপরিবারে। ক্রিস্তিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে হারিয়ে এ বছরের ব্যালন ডি’অর পুরস্কার জিতলেন লিওনেল মেসি। ছবি: রয়টার্স
  • এটা অবিশ্বাস্য, রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি'অর জেতার পর মেসি
    চলতি বছরের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার জিতেছেন আগেই। এবারে ক্যারিয়ারে ষষ্ঠবারের মতো লিওনেল মেসি পেলেন ব্যালন ডি’অর পুরস্কার। দারুণ প্রাপ্তির প্রতিক্রিয়ায় সবাইকে ধন্যবাদ জানিয়ে বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড জানালেন, এমন অর্জন অবিশ্বাস্য।
  • রোনালদো-ফন ডাইককে হারিয়ে ব্যালন ডি’অর মেসির
    ক্রিস্তিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে হারিয়ে এ বছরের ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি।
  • মারাদোনার মন বদল
    আর্জেন্টিনার প্রথম বিভাগের ক্লাব হিমনাসিয়ার কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত থেকে সরে এসেছেন দিয়েগো মারাদোনা। ক্লাবটির দায়িত্বে থাকছেন বলে জানিয়েছেন দেশটির কিংবদন্তি এই ফুটবলার।
  • আর্জেন্টাইন ক্লাবের দায়িত্ব ছাড়লেন মারাদোনা
    আর্জেন্টিনার প্রথম বিভাগের ক্লাব হিমনাসিয়ার দায়িত্ব নেওয়ার তিন মাসের মধ্যে কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন দেশটির কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা।
  • গোল উৎসব করে গ্রুপ চ্যাম্পিয়ন জার্মানি
    ইউরো মূল পর্বের টিকেট নিশ্চিত হয়েছিল আগেই। বাকি ছিল গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই। নর্দার্ন আয়ারল্যান্ডের জালে গোল উৎসব করে কাজটা সেরেছে ইওয়াখিম লুভের দল।
  • দাপুটে ফুটবলে জয়ে ফিরল ব্রাজিল
    কোপা আমেরিকা জয়ের পর যেন জিততে ভুলে গিয়েছিল ব্রাজিল। টানা ব্যর্থতার পর অবশেষে মিলল সাফল্যের দেখা। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে দাপুটে ফুটবল খেলে তুলে নিল কাঙ্ক্ষিত জয়।
  • বিধ্বংসী ইতালি, অদম্য স্পেন
    গ্রুপ সেরা হয়ে ইউরোর মূল পর্বের টিকেট দুই দলেরই নিশ্চিত হয়েছে আগেই। ঘরের মাঠে আর্মেনিয়াকে উড়িয়ে দিয়ে শতভাগ জয় দিয়ে বাছাইপর্ব শেষ করেছে ইতালি। শেষ ম্যাচে রোমানিয়ার বিপক্ষে বড় জয়ে অপরাজিত যাত্রা অব্যহত রেখেছে স্পেনও।
  • রোমাঞ্চকর লড়াইয়ে মেসির নৈপুণ্যে রক্ষা আর্জেন্টিনার
    তিন দিন আগে ব্রাজিলের বিপক্ষে একমাত্র গোলে নিশ্চিত করেছিলেন জয়। এবার হারতে বসা দলকে যোগ করা সময়ে বাঁচালেন লিওনেল মেসি। উরুগুয়ের বিপক্ষে দুবার পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ড্র করে মাঠ ছেড়েছে আর্জেন্টিনা।
  • উরুগুয়ে বিপজ্জনক দল: আর্জেন্টিনা কোচ
    আন্তর্জাতিক প্রীতি ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হওয়ার আগে প্রতিপক্ষকে সমীহ করছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। তারুণ্য ও অভিজ্ঞতার সমন্বয়ে উরুগুয়ে বিশ্বের অন্যতম সেরা দল বলে মনে করেন তিনি।
  • গ্রুপ সেরা হয়ে ইউরোর মূল পর্বে ফ্রান্স
    কোরোঁতাঁ তোলিসো ও অঁতোয়ান গ্রিজমানের গোলে আলবেনিয়ার বিপক্ষে সহজ জয় পেয়েছে ফ্রান্স। এই জয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে গ্রুপ সেরা হয়ে মূল পর্বে উঠেছে দিদিয়ে দেশমের দল।
  • বড় জয় দিয়ে বাছাইপর্ব শেষ ইংল্যান্ডের
    আগের ম্যাচে মন্টেনেগ্রোর জালে গোল উৎসব করে নিশ্চিত হয়েছিল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূল পর্বের টিকেট। বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে কসোভোর বিপক্ষেও বড় জয় তুলে নিয়েছে নির্ভার ইংল্যান্ড।
  • ব্রাজিলের বিপক্ষে জয় দলীয় প্রচেষ্টার ফল: মেসি
    ব্রাজিলের বিপক্ষে তার গোল গড়ে দেয় ম্যাচের ভাগ্য। তবে জয়টা দলীয় প্রচেষ্টার ফল বলে মনে করেন লিওনেল মেসি। দলের খেলার ধরণও মনে ধরেছে আর্জেন্টিনা অধিনায়কের।
  • আর্জেন্টিনাকে দেওয়া পেনাল্টির সিদ্ধান্তটি ভুল: ব্রাজিল কোচ
    ম্যাচের শুরুর দিকে লিওনেল মেসির পার্থক্য গড়ে দেওয়া একমাত্র গোলটির উৎস পেনাল্টির সিদ্ধান্তটি সঠিক নয় বলে মনে করছেন ব্রাজিল কোচ তিতে।
  • মাল্টার জালে স্পেনের ৭ গোল
    ইউরোর মূল পর্বের টিকেট নিশ্চিত হয়েছিল আগেই। এবার মাল্টাকে উড়িয়ে গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করল স্পেন।
  • ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনার জয়ের নায়ক মেসি
    আন্তর্জাতিক ফুটবলে তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরাটা দুর্দান্ত হলো লিওনেল মেসির। অধিনায়কের একমাত্র গোলে ব্রাজিলকে হারিয়েছে আর্জেন্টিনা।
  • ব্রাজিল-আর্জেন্টিনা মহারণে 'বন্ধু' আগুয়েরো এখন জেসুসের 'শত্রু'
    নেইমার না থাকলেও দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াইয়ের উত্তাপে কোনো ভাটা পড়ছে না। উত্তেজনায় ঠাসা ম্যাচটিতে খেলতে মুখিয়ে আছেন গাব্রিয়েল জেসুস। ক্লাব সতীর্থ সের্হিও আগুয়েরো ও নিকোলাস ওতামেন্দিকে ‘দেখে নেওয়ার’ হুমকিও দিয়ে রাখলেন ব্রাজিল ফরোয়ার্ড।
  • মলডোভাকে হারিয়ে জয়ে ফিরল ফ্রান্স
    তুরস্ক-আইসল্যান্ড ড্র করায় ফ্রান্সের মূল পর্বের টিকেট নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। নির্ভার থেকে ঘরের মাঠে নামা দিদিয়ের দেশমের দল রাফায়েল ভারানে ও অলিভিয়ে জিরুদের গোলে মলডোভাকে হারিয়ে জয়ের পথে ফিরেছে।
  • হাজারতম ম্যাচে ইংল্যান্ডের গোল বন্যা
    আন্তর্জাতিক ফুটবলে নিজেদের হাজারতম ম্যাচের উপলক্ষ্য দারুণ এক হ্যাটট্রিকে রাঙালেন হ্যারি কেইন। মন্টেনেগ্রোর জালে গোল উৎসব করে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূল পর্বের টিকেট নিশ্চিত করেছে ইংল্যান্ড।
  • মেসিকে আটকানোর পথ খুঁজছে ব্রাজিল
    আর্জেন্টিনার বিপক্ষে সাফল্য পেতে লিওনেল মেসিকে আটকানোয় সবচেয়ে বেশি মনোযোগ দিতে হবে বলে মনে করেন উইলিয়ান। প্রতিপক্ষ অধিনায়কের শ্রেষ্ঠত্ব মেনে নিয়েই তাকে থামাতে আত্মবিশ্বাসী ব্রাজিলের এই মিডফিল্ডার।
  • ফুটবল ছাড়ছেন স্পেনের শীর্ষ গোলদাতা ভিয়া
    দীর্ঘ ১৯ বছরের ক্যারিয়ারে ইতি টানতে যাচ্ছেন দাভিদ ভিয়া। আগামী মাসে জাপানের জে-লিগ মৌসুম শেষে ফুটবল থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন স্পেনের শীর্ষ গোলদাতা ও বিশ্বকাপজয়ী তারকা।
  • দেশের হয়ে খেলতে পারছেন না সালাহ
    গোড়ালির গাঁটে চোট পাওয়ায় মিশরের হয়ে আফ্রিকান নেশন্স কাপ বাছাইপর্বের দুটি ম্যাচে খেলতে পারছেন না লিভারপুল ফরোয়ার্ড মোহামেদ সালাহ।
  • মেসির বিপক্ষে খেলতে পারা গর্বের: ব্রাজিল অধিনায়ক
    আর্জেন্টিনার বিপক্ষে আসছে প্রীতি ম্যাচে লিওনেল মেসির বিপক্ষে খেলতে হবে বলে উদ্বিগ্ন নন চিয়াগো সিলভা। বরং বার্সেলোনা তারকার বিপক্ষে খেলতে পারা গর্বের বিষয় বলে মনে করেন ব্রাজিল অধিনায়ক।
  • ফ্রান্স দলে নেই বার্সার উমতিতি-দেম্বেলে
    জাতীয় দলে ডাক পেলেন না বার্সেলোনা ফরোয়ার্ড উসমান দেম্বেলে। চোট কাটিয়ে সম্প্রতি মাঠে ফিরেছেন তার ক্লাব সতীর্থ ডিফেন্ডার সামুয়েল উমতিতি; কিন্তু তাকেও ইউরো বাছাইপর্বের দুই ম্যাচের জন্য দলে রাখেননি কোচ দিদিয়ে দেশম।
  • নিষেধাজ্ঞা কাটিয়ে আর্জেন্টিনা দলে মেসি
    আন্তর্জাতিক ফুটবলে তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে জাতীয় দলে ফিরলেন লিওনেল মেসি।
  • মেসির দেখা সেরা স্ট্রাইকার রোনালদো
    ফুটবল ইতিহাসের সেরা ফরোয়ার্ড কে, যুগ যুগ ধরেই চলে আসছে বিতর্ক। পেলে, দিয়াগো মারাদোনা, রোনালদোর সঙ্গে এই আলোচনায় থাকেন সময়ের দুই সেরা খেলোয়াড় লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। নাম আসে আরও অনেকের। কিন্তু প্রশ্নটা যদি করা হয় মেসিকে?
  • আর্জেন্টিনার বিপক্ষে নেইমারবিহীন ব্রাজিল
    জাতীয় দলের হয়ে আগের ম্যাচে পাওয়া চোট নেইমারকে ছিটকে দিল আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ থেকে। পিএসজি তারকাকে বাইরে রেখে আগামী মাসের দুটি প্রীতি ম্যাচের জন্য দল ঘোষণা করেছেন ব্রাজিল কোচ তিতে।
  • মেসি-রোনালদোর পর্যায়ে আসতে এমবাপেকে রিভালদোর পরামর্শ
    লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর পর্যায়ে পৌঁছাতে কিলিয়ান এমবাপেকে অবশ্যই পিএসজি ছেড়ে লা লিগা বা প্রিমিয়ার লিগে যেতে হবে বলে মনে করেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী তারকা রিভালদো।
  • ফাইনালে মুখোমুখি ফ্লামিঙ্গো ও রিভার প্লেট
    স্বদেশি ক্লাব গ্রেমিওকে উড়িয়ে ৩৫ বছরের মধ্যে প্রথমবারের মতো কোপা লিবের্তাদোরেসের ফাইনালে উঠেছে ফ্লামিঙ্গো। লাতিন আমেরিকার শীর্ষ এই ক্লাব ফুটবল প্রতিযোগিতায় ব্রাজিলের দলটির প্রতিপক্ষ আর্জেন্টিনার রিভার প্লেট।
  • ব্যালন ডি’অরের লড়াইয়ে মেসি-রোনালদো-ফন ডাইক
    ব্যালন ডি’অরের জন্য সংক্ষিপ্ত তালিকায় প্রত্যাশিতভাবে আছেন ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও ভার্জিল ফন ডাইক। সময়ের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচিত পিএসজি ফরোয়ার্ড নেইমারের জায়গা হয়নি ৩০ জনের তালিকায়। নেই গতবারের সেরা লুকা মদ্রিচও।
  • বুলগেরিয়ার ফুটবল কোচের পদত্যাগ
    ইংল্যান্ডের বিপক্ষে ইউরো ২০২০ এর বাছাই পর্বের ম্যাচের চার দিন পর পদত্যাগ করলেন বুলগেরিয়ার ফুটবল কোচ ক্রাসিমির বালাকভ।
  • লিখটেনস্টাইনকে উড়িয়ে দিল ইতালি
    আগের ম্যাচে গ্রিসকে হারিয়ে ইউরো ২০২০-এর মূল পর্ব নিশ্চিত করা নির্ভার ইতালির সামনে দাঁড়াতেই পারল না গ্রুপের তলানিতে থাকা লিখটেনস্টাইন। বাছাইপর্বে নিজেদের অজেয় যাত্রা ধরে রেখেছে রবের্তো মানচিনির দল।
  • শেষ মুহূর্তের গোলে ইউরোর মূল পর্বে স্পেন
    টানা ছয় জয়ের পর হঠাৎ-ই ছন্দপতন। নরওয়ের মাঠে হোঁচট খাওয়ার পর সুইডেনের বিপক্ষে হারের শঙ্কায় পড়ে গিয়েছিল স্পেন। তবে যোগ করা সময়ের গোলে হার এড়ানোর পাশাপাশি ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্বের টিকেট নিশ্চিত করেছে সাবেক ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • ভারতে শেষ মুহূর্তে জয়বঞ্চিত বাংলাদেশ
    জামাল ভুইয়ার দারুণ ফ্রি কিক লাফিয়ে ওঠা গুরপ্রিত সিংকে ফাঁকি দিয়ে বেরিয়ে গেলো। দূরের পোস্টে থাকা সাদউদ্দিন নিখুঁত হেডে খুঁজে নিলেন জাল। সল্ট লেকের গ্যালারিকে স্তব্ধ করে দিয়ে মেললেন ডানা। বাকিটা সময় দুর্দান্ত খেলা বাংলাদেশ গোল হজম করল শেষ দিকে। জয়ের স্বপ্ন ভাঙলেও ড্রয়ের তৃপ্তি নিয়ে মাঠ ছাড়ল জেমি ডের দল। খুলল পয়েন্টের খাতা।
  • বুলগেরিয়া ফুটবল প্রধানের পদত্যাগ
    বুলগেরিয়া সমর্থকদের বর্ণবাদী আচরণের ঘটনার প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে পদত্যাগ করেছেন দেশটির ফুটবল প্রধান বরিস্লাভ মিহাইলভ।
  • বুলগেরিয়া ফুটবল প্রধানকে সরে যেতে বললেন প্রধানমন্ত্রী
    ইংল্যান্ডের কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের লক্ষ্য করে বুলগেরিয়া সমর্থকদের করা বর্ণবাদী আচরণের ঘটনায় বুলগেরিয়ার ফুটবল প্রধানকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বয়কো বরিসভ।
  • মাঠে বর্ণবাদের শিকার ইংলিশ খেলোয়াড়রা
    বুলগেরিয়ার সোফিয়ায় স্বাগতিক দলের বিপক্ষে ২০২০ ইউরো বাছাইয়ের ম্যাচে বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন ইংল্যান্ডের খেলোয়াড়রা। দুইবার বন্ধ হয়ে যায় খেলা। ম্যাচ শেষে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ইংল্যান্ড কোচ ও খেলোয়াড়রা।
  • ঘরের মাঠে তুরস্কের বিপক্ষে ফ্রান্সের হোঁচট
    প্রতিপক্ষের মাঠে হেরে আসা ফ্রান্স ঘরের মাঠে পারল না প্রতিশোধ নিতে। ইউরো ২০২০ এর বাছাইপর্বে টানা চার জয়ের পর বিশ্ব চ্যাম্পিয়নরা পয়েন্ট হারাল তুরস্কের বিপক্ষে।
  • তেতে থাকা ইংল্যান্ডের আগুনে পুড়ল বুলগেরিয়া
    বড় টুর্নামেন্টে অজেয় যাত্রা থেমে যাওয়া ইংল্যান্ড মরিয়া ছিল ঘুরে দাঁড়াতে। তাদের আগুনে পুড়ল বুলগেরিয়া। সোফিয়ায় গোল উৎসব করে যেন নিজেদের প্রাণ জুড়াল ইংলিশরা।
  • রোনালদোর ৭০০ ছোঁয়ার ম্যাচে পর্তুগালের হার, মূল পর্বে ইউক্রেন
    ম্যাচের শুরুতেই পর্তুগালের জালে বল। ধাক্কা কাটিয়ে উঠবে কি, ত্রিশ মিনিটের মধ্যে আবারও খেয়ে বসে গোল। ব্যবধান কমিয়ে কোণঠাসা দলকে পথে ফেরালেন ক্রিস্তিয়ানো রোনালদো। শেষ ২০ মিনিটে প্রতিপক্ষ শিবিরে এক জন কম থাকায় সুয়োগও ছিল বেশ। তবে উজ্জীবিত ইউক্রেনের বিপক্ষে শেষ পর্যন্ত পেরে ওঠেনি ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • ১০ জন নিয়ে জিততে পেরে উচ্ছ্বসিত জার্মানির কোচ
    এস্তোনিয়ার বিপক্ষে ম্যাচ শুরুর খানিক পরেই লাল কার্ডের ধাক্কা। অধিকাংশ সময় প্রতিপক্ষের চেয়ে এক জন কম নিয়েও দারুণ এক জয় তুলে নেওয়ায় খেলোয়াড়দের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন জার্মানির কোচ ইওয়াখিম লুভ।
  • আর্জেন্টিনার তরুণ খেলোয়াড়দের নিয়ে রোমাঞ্চিত স্কালোনি
    নিষেধাজ্ঞার কারণে নেই লিওনেল মেসি। আর গত কোপা আমেরিকার পর থেকে দলের বাইরে আনহেল দি মারিয়া ও সের্হিও আগুয়েরো। তারকা খেলোয়াড়দের অনুপস্থিতিতে জার্মানি ও একুয়েডরের বিপক্ষে প্রীতি ম্যাচে সুযোগ পাওয়া তরুণদের পারফরম্যান্সে রোমাঞ্চিত আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। ভবিষ্যতে এই খেলোয়াড়দের নিয়ে আর্জেন্টিনা দুর্দান্ত এক দল হয়ে উঠবে বিশ্বাস তার।
  • ঝুঁকি নিয়ে নেইমারকে খেলানো হয়নি, দাবি ব্রাজিল কোচের
    ম্যাচ ফিটনেস ছিল নেইমারের। নাইজেরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে কোনো ঝুঁকি নিয়ে তাকে খেলানো হয়নি বলে দাবি করেছেন ব্রাজিলের কোচ তিতে।
  • ১০ জনের দল নিয়েও দুর্দান্ত জার্মানি
    ম্যাচের শুরুর দিকে ১০ জনের দলে পরিণত হওয়া জার্মানিকে প্রথমার্ধে ধুঁকতে দেখা গেছে। তবে দ্বিতীয়ার্ধে পাল্টে যায় চিত্র। একের পর এক আক্রমণে এস্তোনিয়াকে কোণঠাসা করে বড় জয় তুলে নিয়েছে ইওয়াখিম লুভের দল।
  • একুয়েডরের জালে আর্জেন্টিনার গোল উৎসব
    চার দিন আগে জার্মানির বিপক্ষে দ্বিতীয়ার্ধে যে চেহারায় দেখা গিয়েছিল আর্জেন্টিনাকে, একুয়েডরের বিপক্ষে পুরো ম্যাচে দেখা গেল সেই চেহারায়। প্রতিপক্ষকে গোল বন্যায় ভাসিয়ে অসাধারণ এক জয় নিয়ে ফিরল লিওনেল স্কালোনির দল।
  • এবার নাইজেরিয়ার বিপক্ষে ব্রাজিলের হোঁচট
    অধিকাংশ সময় বল দখলে রেখে আক্রমণে আধিপত্য দেখালো ব্রাজিল। সুযোগও মিলল বেশ। তবে নাইজেরিয়ার গোলরক্ষক ফ্রান্সিস যেন হয়ে উঠলেন চীনের প্রাচীর। দ্বিতীয়ার্ধে শুরুতে সমতা টেনে শেষটা ভালো করার সম্ভাবনা জাগিয়েছিল তিতের শিষ্যরা; কিন্তু সুযোগ নষ্টের ভিড়ে শেষ পর্যন্ত ড্র করেই ফিরতে হয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।
  • রামোসের রেকর্ড গড়া ম্যাচে স্পেনকে রুখে দিল নরওয়ে
    সের্হিও রামোসের রেকর্ড গড়া ম্যাচে জিতলেই ইউরো ২০২০ এর মূল পর্ব নিশ্চিত হয়ে যেত স্পেনের। ৯০ মিনিট পর্যন্ত এগিয়েই ছিল রবের্ত মোরেনোর শিষ্যরা। তবে যোগ করা সময়ে সফল স্পট কিকে অতিথিদের রুখে দিয়েছে নরওয়ে। 
  • গ্রিসকে হারিয়ে ইউরোর মূল পর্বে ইতালি
    জিতলেই মূল পর্বের টিকেট নিশ্চিত। সুযোগটা হেলায় হারাতে দেয়নি ইতালি। গ্রিসকে হারিয়ে ইউরো ২০২০-এর মূল পর্বে জায়গা করে নিয়েছে সাবেক ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • চেক রিপাবলিকের কাছে হার জেগে ওঠার বার্তা: কেইন
    দশ বছর পর বড় কোনো টুর্নামেন্টের বাছাই পর্বে ইংল্যান্ডের হারকে জেগে ওঠার বার্তা বলে মনে করছেন হ্যারি কেইন। ইউরো বাছাইয়ে চেক রিপাবলিকের মাঠে হারের দায় নিজেদের কাঁধে নিচ্ছেন ইংলিশ অধিনায়ক।
  • বাছাইপর্বে থামল ইংল্যান্ডের অজেয় যাত্রা
    ২০০৯ সালের পর থেকে বড় টুর্নামেন্টের বাছাইপর্বে যেন অজেয় হয়ে উঠেছিল ইংল্যান্ড। বিশ্বকাপ কিংবা ইউরো চ্যাম্পিয়নশিপে তাদের বিপক্ষে প্রতিপক্ষের সেরা ফল ছিল ড্র। ভুলে যাওয়া হারের স্বাদ মনে করিয়ে দিল চেক রিপাবলিক। পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে হারিয়ে দিল গ্যারেথ সাউথগেটের দলকে।
  • টানা ৫৫ হারের পর জয়
    বিশ্বকাপ বাছাইপর্বে খেলা শুরুর পর দ্বিতীয় আসরেই পেয়েছিল প্রথম জয়। কিন্তু ইউরোর বাছাইয়ে বারবার ফিরতে হচ্ছিল শূন্য হাতে। পরাজয়ের বৃত্ত ভেঙে এই মঞ্চে অবশেষে জয়ের দেখা পেল অ্যান্ডোরা, হারাল মলদোভাকে।
  • আইসল্যান্ডের বিপক্ষে ফ্রান্সের কষ্টের জয়
    ইউরো বাছাইপর্বে জয়ের ধারা ধরে রেখেছে ফ্রান্স। অলিভিয়ে জিরুদের একমাত্র গোলে আইসল্যান্ডকে হারিয়ে মূল পর্বে ওঠার পথে আরেক ধাপ এগিয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ইংল্যান্ডকে হারিয়ে চেক রিপাবলিকের চমক
    দুই দলের প্রথম দেখায় ওয়েম্বলিতে ইংল্যান্ডের সামনে দাঁড়াতেই পারেনি। নিজেদের মাঠেও শুরুতে গোল খেয়ে পিছিয়ে পড়েছিল চেক রিপাবলিক। তবে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে মধুর প্রতিশোধ নিল তারা। এবারের ইউরো বাছাইপর্বে ইংল্যান্ডকে দিল প্রথম হারের তেতো স্বাদ।
  • পর্তুগালের অনায়াস জয়ে রোনালদোর গোল
    আগের ম্যাচে চার গোল করা ক্রিস্তিয়ানো রোনালদো জালের দেখা পেলেন আবারও। পর্তুগালও পেল প্রত্যাশিত জয়। লুক্সেমবার্গকে হারিয়ে ইউরো বাছাইয়ে জয়ের ধারা ধরে রাখলো শিরোপাধারীরা।   
  • সবার আগে ইউরোর মূল পর্বে বেলজিয়াম
    প্রথম দল হিসেবে ইউরো ২০২০-এর মূল পর্বে জায়গা করে নিয়েছে বেলজিয়াম।
  • নেদারল্যান্ডসের নাটকীয় জয়
    নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে হারের শঙ্কায় পড়েছিল নেদারল্যান্ডস। তবে শেষ দিকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে নাটকীয় এক জয় নিয়ে মাঠ ছেড়েছে ডাচরা।
  • নারীদের চার যুগের অপেক্ষার অবসানের ম্যাচে ইরানের গোল উৎসব
    চার যুগের বেশি সময় পর মাঠে বসে পুরুষদের ফুটবল দেখলেন ইরানের নারীরা। গোল উৎসবে উপলক্ষ্য রাঙালেন দেশটির খেলোয়াড়রা। বিশ্বকাপ বাছাই পর্বে একপেশে ম্যাচে উড়িয়ে দিলেন কম্বোডিয়াকে। 
  • ব্রাজিলকে রুখে দিল সেনেগাল
    রবের্তো ফিরমিনোর গোলে পাওয়া দারুণ শুরু কাজে লাগাতে পারল না ব্রাজিল। প্রথমার্ধের শেষ দিকে পেনাল্টিতে গোল করে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিয়েছে সেনেগাল।
  • ব্রাজিল ফুটবল ফেডারেশনের কড়া সমালোচনায় তিতে
    আন্তর্জাতিক সূচির সঙ্গে তাল মিলিয়ে না চলার জন্য ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের কড়া সমালোচনা করেছেন দলটির কোচ তিতে। দেশটির লিগে ও অন্য প্রতিযোগিতায় গুরুত্বপূর্ণ ম্যাচ থাকা সত্ত্বেও ক্লাবগুলো থেকে খেলোয়াড় নেওয়ায় খারাপ লাগছে ব্রাজিল কোচের।
  • মেসির অনুপস্থিতিতে দলের ‘সেরা পারফরম্যান্সে’ খুশি স্কালোনি
    আন্তর্জাতিক ফুটবলে নিষেধাজ্ঞায় লিওনেল মেসি। ছিলেন না সের্হিও আগুয়েরো ও আনহেল দি মারিয়াও। তারকা খেলোয়াড়দের অনুপস্থিতিতে জার্মানির বিপক্ষে শুরুতে দুই গোল খেয়ে কোণঠাসা হয়ে পড়ার পরও দল যেভাবে ঘুরে দাঁড়িয়ে হার এড়িয়েছে তাতে ভীষণ খুশি আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।
  • প্রথমার্ধে অদম্য জার্মানি, দ্বিতীয়ার্ধে দুর্দান্ত আর্জেন্টিনা
    গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের অনুপস্থিতিতে সুযোগ পেয়ে নিজেদের মেলে ধরলেন অনিয়মিতরা। গতিময় ফুটবলে আর্জেন্টিনার রক্ষণকে চাপে ফেলে শুরুর দিকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিল জার্মানি। কোণঠাসা আর্জেন্টিনা জেগে উঠলো দ্বিতীয়ার্ধে। লুকাস আলারিও ব্যবধান কমানোর পর অভিষিক্ত লুকাস ওকামপোসের শেষ দিকের গোলে ড্রয়ের স্বস্তিতে মাঠ ছাড়লো লিওনেল স্কালোনির দল।
  • ব্রাজিলের হয়ে খেলতে পেরে গর্বিত বার্সেলোনার আর্থার
    আন্তর্জাতিক বিরতিতে দেশের হয়ে খেলার চেয়ে খেলোয়াড়দের বিশ্রাম দেওয়াই হয়তো বার্সেলোনার পছন্দের। তবে মিডফিল্ডার আর্থারের কাছে ব্রাজিলের হয়ে খেলতে পারাটা বেশি সম্মানের।
  • মার্তিনেস ও দিবালাকে নিয়ে আশাবাদী আর্জেন্টিনা কোচ
    আর্জেন্টিনা দলে দুই ফরোয়ার্ড পাওলো দিবালা ও লাউতারো মার্তিনেসের উজ্জ্বল ভবিষ্যত দেখছেন দলটির কোচ লিওনেল স্কালোনি।
  • ফ্রান্স দল থেকে ছিটকে গেলেন এমবাপে
    ২০২০ ইউরো বাছাইয়ে আইসল্যান্ড ও তুরস্ক ম্যাচের আগে আবারও ধাক্কা খেল ফ্রান্স। চোটের কারণে অধিনায়ক ও গোলরক্ষক উগো লরিসকে হারানোর পর তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপেকেও পাচ্ছে না দলটি।
  • আর্জেন্টিনা ম্যাচের আগে চোট জর্জর জার্মানি
    আগে থেকেই দলের বাইরে আছেন বেশ কয়েক জন তারকা খেলোয়াড়। আর্জেন্টিনা ম্যাচের আগে জার্মান দলে আরেক দফা চোটের আঘাত। ছিটকে গেছেন ডিফেন্ডার জোনাথান টাহ ও মিডফিল্ডার ইলকাই গিনদোয়ান।
  • ঢাকায় আর্জেন্টিনা-প্যারাগুয়ে ম্যাচ?
    আগামী মাসে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্যারাগুয়ে ও আর্জেন্টিনার মধ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ হবে বলে প্যারাগুয়ে ফুটবলের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।
  • বিশ্বকাপ বাছাই ম্যাচের টিকেট কিনলেন ইরানের নারীরা
    ইরানের নারীদের জন্য সংরক্ষিত বিশ্বকাপ বাছাইয়ে স্বাগতিক ইরান ও কম্বোডিয়ার ম্যাচের টিকেট অনলাইনে ছাড়ামাত্র সব বিক্রি হয়ে গেছে।
  • ফের মাঠের বাইরে এমবাপে
    চোট পেয়ে আবারও ছিটকে গেছেন পিএসজি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে।
  • ইউরো বাছাইয়ে ডে ব্রুইনেকে পাচ্ছে না বেলজিয়াম
    কুঁচকির চোটে বেলজিয়ামের ইউরো বাছাইয়ের দল থেকে ছিটকে গেছেন কেভিন ডে ব্রুইনে।
  • স্পেন দলে ৩ নতুন মুখ
    প্রথমবারের মতো স্পেন দলে ডাক পেয়েছেন সের্হিও রেগিলন, পাউ তরেস ও জেরার্দ মরেনো।
  • সুয়ারেসকেও পাচ্ছে না উরুগুয়ে
    চোটের কারণে এদিনসন কাভানি নেই আগে থেকেই। সম্প্রতি চোট কাটিয়ে ওঠা লুইস সুয়ারেসও উরুগুয়ে দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।
  • ফ্রান্স দলে ফিরলেন এমবাপে-কঁতে
    ইউরো ২০২০ বাছাইয়ে ফ্রান্স জাতীয় দলে ফিরেছেন পিএসজি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে ও চেলসি মিডফিল্ডার এনগোলো কঁতে।
  • শাস্তি কমেনি মেসির
    আন্তর্জাতিক ফুটবলে লিওনেল মেসির তিন মাসের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আর্জেন্টিনার আপিল খারিজ করে দিয়েছে দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা (কনমেবল)।
  • মেসির বর্ষসেরা হওয়ার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন ওঠায় হতাশ ফিফা
    লিওনেল মেসি ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচিত হওয়ার পর প্রশ্ন উঠেছে এর ভোটিং প্রক্রিয়া নিয়ে। বার্সেলোনা তারকার পক্ষে সবকিছু আগে থেকে ঠিক করা ছিল বলে অভিযোগ ওঠায় হতাশা প্রকাশ করেছে ফিফা। বর্ষসেরা নির্বাচনের পুরো প্রক্রিয়াটা বোর্ডের উপর নির্ভর করে না বলেও দাবি ফুটবলের সর্বোচ্চ সংস্থাটির।
  • আর্জেন্টিনা দলে দিবালা, নেই আগুয়েরো
    আগামী মাসে জার্মানি ও একুয়েডরের বিপক্ষে পাওলো দিবালাকে নিয়ে দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। দলে নেই ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড সের্হিও আগুয়েরো।
  • আর্জেন্টিনার ফুটবলে মারাদোনা ফেরায় খুশি মেসি
    স্বদেশি কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা দেশের প্রথম বিভাগের ক্লাব হিমনাসিয়ার দায়িত্ব নেওয়ায় ভীষণ খুশি আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি।
  • ছবিতে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’
    ২০১৫ সালের পর প্রথমবার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি। মিলানের অপেরা হাউজ লা স্কালায় সোমবার জমকালো আয়োজনে হয়ে গেল ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’। বর্ষসেরা কোচ হলেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ। আর সেরা গোলরক্ষক ব্রাজিলের আলিসন বেকার। ছবি: রয়টার্স ও ফিফা
  • বর্ষসেরা একাদশে মেসি-রোনালদো, নেই নেইমার
    টানা ত্রয়োদশবারের মতো ফিফার বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন সময়ের অন্যতম সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। জায়গা হয়নি নেইমার ও মোহামেদ সালাহর।
  • রোনালদো-ফন ডাইককে হারিয়ে ফিফার বর্ষসেরা মেসি
    ক্রিস্তিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে হারিয়ে ২০১৯ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ জিতেছেন লিওনেল মেসি।
  • ফিফার বর্ষসেরা কোচ ক্লপ
    ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা ও টটেনহ্যাম হটস্পারের মাওরিসিও পচেত্তিনোকে হারিয়ে ফিফা বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো ইয়ুর্গেন ক্লপ।
  • ব্রাজিল দলে ৩ নতুন মুখ
    ব্রাজিল জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন গোলরক্ষক সান্তোস, ডিফেন্ডার রেনান লোদি ও মিডফিল্ডার মাতেউস হেনরিক।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ে পেছাল ব্রাজিল, অপরিবর্তিত আর্জেন্টিনা
    ফিফা র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে ব্রাজিলের। এক ধাপ পিছিয়ে এখন তিন নম্বরে আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আগের মতোই আর্জেন্টিনা আছে দশ নম্বরে।
  • আর্জেন্টিনার হয়ে প্রথম হ্যাটট্রিকে উচ্ছ্বসিত মার্তিনেস
    মেক্সিকোর বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে জাতীয় দলের হয়ে প্রথম হ্যাটট্রিক করে দারুণ খুশি আর্জেন্টিনার তরুণ স্ট্রাইকার লাউতারো মার্তিনেস।
  • পেরুর বিপক্ষে ব্রাজিলের হার
    গোলের আশায় দ্বিতীয়ার্ধে নেইমার, ভিনিসিউস জুনিয়র, লুকাস পাকুয়েতাদের নামিয়েও শেষরক্ষা করতে পারেনি ব্রাজিল। উল্টো শেষ সময়ের গোলে দারুণ এক জয় তুলে নিয়েছে পেরু।
  • মার্তিনেসের হ্যাটট্রিকে মেক্সিকোকে উড়িয়ে দিল আর্জেন্টিনা
    তারকা ফরোয়ার্ডদের অনুপস্থিতিতে জ্বলে উঠলেন লাউতারো মার্তিনেস। তরুণ এই স্ট্রাইকারের নৈপুণ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মেক্সিকোকে উড়িয়ে দিল আর্জেন্টিনা।
  • ফ্রান্সের সহজ জয়
    ইউরো বাছাইপর্বে টানা দ্বিতীয় ম্যাচে জালের দেখা পেলেন কিংসলে কোমান। সঙ্গে ক্লেমোঁ লংলে ও বেন ইয়েদেরের গোলে অ্যান্ডোরাকে সহজেই হারিয়েছে ফ্রান্স।
  • গোল উৎসবের ম্যাচে কসোভোকে হারাল ইংল্যান্ড
    দুই বছর ধরে বিস্ময়ের জন্ম দিয়ে চলা কসোভোর শুরুটা ছিল দুর্দান্ত। তবে তা বিস্বাদে রূপ নিতে দেরি হয়নি। প্রথমার্ধেই দলটিকে ম্যাচ থেকে ছিটকে দেওয়া ইংল্যান্ড তুলে নিয়েছে দারুণ এক জয়।
  • রোনালদোর ৪ গোলে পর্তুগালের দাপুটে জয়
    জ্বলে উঠলেন তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। একাই উপহার দিলেন চার গোল। শেষ দিকে জালের দেখা পেলেন উইলিয়াম কারভালহো। লিথুয়ানিয়াকে উড়িয়ে দিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে জয়ের ধারা ধরে রাখল পর্তুগাল।
  • রোনালদোর মানে পৌঁছাতে ‘স্মার্ট’ হতে হবে নেইমারকে
    পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোর পর্যায়ে পৌঁছাতে নেইমারকে নিজের ভাবনায় পরিবর্তন আনতে হবে বলে মনে করেন ফ্লামেঙ্গোর কোচ জর্জ জেসুস।
  • ইউরো বাছাইয়ে নেদারল্যান্ডসের টানা তৃতীয় জয়
    এস্তোনিয়াকে উড়িয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে জয়ের ধারা ধরে রেখেছে নেদারল্যান্ডস।
  • দাপুটে জয়ে শীর্ষে জার্মানি
    ইউরো বাছাইপর্বে দারুণ ছন্দে এগিয়ে চলা নর্দার্ন আয়ারল্যান্ডকে প্রথম হারের স্বাদ দিয়েছে জার্মানি। দ্বিতীয়ার্ধে আধিপত্য করা ইওয়াখিম লুভের দল দারুণ এই জয়ে ‘সি’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে।
  • জিতেই চলেছে ইতালি
    ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ফিনল্যান্ডকে আবারও হারিয়ে জয়ের ধারা ধরে রেখেছে ইতালি।
  • স্পেনের দাপুটে জয়
    ইউরো বাছাইপর্বে দারুণ ছন্দে এগিয়ে চলা স্পেন টানা ষষ্ঠ জয় তুলে নিয়েছে। ফিফা র‌্যাঙ্কিংয়ের অনেক নিচের দিকের দল ফারো আইল্যান্ডসকে উড়িয়ে দিয়েছে সাবেক ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • রামোসের সামনে রেকর্ড ছোঁয়ার হাতছানি
    স্পেনের হয়ে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড গড়েছেন আগেই। এবার জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করার হাতছানি সের্হিও রামোসের সামনে।
  • আলবেনিয়াকে উড়িয়ে দিল ফ্রান্স
    কিংসলে কোমানের জোড়া গোলের পাশাপাশি জালের দেখা পেলেন অলিভিয়ে জিরুদ ও জোনাতঁ ইকোনে। আলবেনিয়াকে উড়িয়ে ইউরোর বাছাইয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে ফ্রান্স।
  • পর্তুগালের প্রথম জয়ে রোনালদোর গোল
    ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে টানা দুই ম্যাচে পয়েন্ট ভাগাভাগির পর আবারও ড্রয়ের শঙ্কায় পড়েছিল পর্তুগাল। শেষ পর্যন্ত ছয় গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচে প্রথম জয়ের স্বাদ পেয়েছে প্রতিযোগিতাটির শিরোপাধারীরা।
  • কেইনের হ্যাটট্রিকে জয়রথে ইংল্যান্ড
    হ্যাটট্রিক উপহার দিলেন হ্যারি কেইন। জালের দেখা পেলেন রাহিম স্টার্লিংও। ফরোয়ার্ডদের নৈপুণ্যে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে দাপুটে জয়ের ধারা ধরে রাখল ইংল্যান্ড।
  • নেইমারের গোলে রক্ষা ব্রাজিলের
    তিন মাস পর মাঠে ফিরেই জালের দেখা পেলেন নেইমার। পিএসজি তারকার দ্বিতীয়ার্ধের গোলে কলম্বিয়ার বিপক্ষে হার এড়িয়েছে ব্রাজিল।
  • জার্মানির মাঠে জিতে নেদারল্যান্ডসের মধুর প্রতিশোধ
    প্রথমার্ধে হলো এক গোল। দ্বিতীয়ার্ধে পাঁচটি। মাঝেমধ্যেই দুই পক্ষের মধ্যে ছড়াল উত্তেজনাও। ইউরো বাছাই পর্বে ছয় গোলের রোমাঞ্চ ছড়ানো ম্যাচে জার্মানির মাঠ থেকে দারুণ এক জয় নিয়ে ফিরেছে নেদারল্যান্ডস।
  • ‘ক্লাব-জাতীয় দল সবখানেই গুরুত্বপূর্ণ নেইমার’
    চোটের কারণে কোপা আমেরিকা খেলতে না পারা নেইমার জাতীয় দলে ফিরে খুব খুশি বলে জানিয়েছেন তার ব্রাজিলিয়ান সতীর্থ রিশার্লিসন।
  • আর্জেন্টাইন ক্লাবের কোচ হলেন মারাদোনা
    আর্জেন্টিনার প্রথম বিভাগের ক্লাব হিমনাসিয়ার দায়িত্ব নিয়েছেন দেশটির কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা। ২০১০ সালে জাতীয় দলের দায়িত্ব ছাড়ার পর এই প্রথম নিজ দেশে কোচিং করাবেন বিশ্বকাপ জয়ী তারকা।
  • বিশ্বের সেরা তিনের একজন নেইমার: ব্রাজিল কোচ
    নেইমার এখনও ব্রাজিল জাতীয় দলের গুরুত্বপূর্ণ অংশ বলে জানিয়েছেন তিতে। পিএসজির তারকা ফরোয়ার্ডকে বিশ্বের সেরা তিন ফুটবলারের একজন বলে মনে করেন ব্রাজিল কোচ।
  • সমতায় শেষ আর্জেন্টিনা-চিলি লড়াই
    নিষেধাজ্ঞার কারণে দলের বাইরে লিওনেল মেসি। সের্হিও আগুয়েরোকেও রাখেননি কোচ। আক্রমণভাগের মূল তারকাদের ছাড়া চেনা রূপে দেখা গেল না আর্জেন্টিনাকে। নিজেদের মেলে ধরতে পারেনি চিলিও। সমতায় শেষ হয়েছে দুই দলের মধ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি।
  • জিতেই চলেছে স্পেন
    ইউরো বাছাইপর্বে জয়ের ধারা ধরে রেখেছে স্পেন। সের্হিও রামোস ও পাকো আলকাসেরের গোলে রোমানিয়াকে হারিয়েছে সাবেক ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • বর্ষসেরা একাদশের সংক্ষিপ্ত তালিকায় বার্সেলোনার আধিপত্য
    ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশের জন্য ঘোষিত সংক্ষিপ্ত তালিকায় আধিপত্য লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনার। ৫৫ জনের এই তালিকায় স্প্যানিশ ক্লাবটির সর্বোচ্চ ১০ জন জায়গা পেয়েছে।
  • বর্ষসেরা গোলের পুরস্কারের দৌড়ে মেসি-কিনতেরো-দানিয়েল
    ২০১৯ ফিফা পুসকাস অ্যাওয়ার্ডের দৌড়ে আছেন লিওনেল মেসি। তিন জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছে হুয়ান ফের্নান্দো কিনতোরো ও দানিয়েল সোরির গোলও।
  • ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ে গুয়ার্দিওলা-ক্লপ-পচেত্তিনো
    ফিফার বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা, লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো ইয়ুর্গেন ক্লপ ও টটেনহ্যাম হটস্পারের মাওরিসিও পচেত্তিনো।
  • ফিফা বর্ষসেরার লড়াইয়ে মেসি, রোনালদো, ফন ডাইক
    ২০১৯ ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার জয়ের দৌড়ে আছেন লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো ও ভার্জিন ফন ডাইক।
  • ফ্রান্স দলে নতুন মুখ ইকোনে
    ফ্রান্স জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন লিলের ফরোয়ার্ড জোনাতঁ ইকোনে। ডাক পেয়েছেন আন্তর্জাতিক ফুটবলে অভিষেকের অপেক্ষায় থাকা ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার এমেরিক লাপোর্তও।
  • ইংল্যান্ড দলে ৪ নতুন মুখ
    ইংল্যান্ড জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার অ্যারন ওয়ান-বিসাকা ও লেস্টার সিটির মিডফিল্ডার জেমস ম্যাডিসন।
  • জার্মানি দলে ফিরলেন ক্রুস
    আগামী মাসে হতে যাওয়া ইউরো ২০২০ বাছাইপর্বের জন্য জার্মানি দলে ফিরেছেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার টনি ক্রুস। আরও ফিরেছেন ইউভেন্তুসের মিডফিল্ডার এমরে কান ও বার্সেলোনার গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন।
  • ধর্ষণ মামলা থেকে রেহাই নেইমারের
    ধর্ষণের অভিযোগে ব্রাজিলের তারকা ফরোয়ার্ড নেইমারের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম বন্ধে প্রসিকিউটরদের করা সুপারিশ মেনে নিয়েছেন ব্রাজিলের একজন বিচারক।
  • আন্তর্জাতিক ফুটবলে ২ মাস নিষিদ্ধ ব্রাজিলের জেসুস
    গত মাসে হওয়া কোপা আমেরিকার ফাইনালে বহিষ্কার হওয়ার পর অখেলোয়াড়সুলভ আচরণের জন্য আন্তর্জাতিক ফুটবলে দুই মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন ব্রাজিলের গাব্রিয়েল জেসুস।
  • ৩ মাসের জন্য নিষিদ্ধ মেসি
    দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশনের (কনমেবল) বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে কঠোর সমালোচনা করায় আন্তর্জাতিক ম্যাচে তিন মাস নিষিদ্ধ হয়েছেন আর্জেন্টিনার তারকা ফুটবলার লিওনেল মেসি।
  • ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি-রোনালদো, নেই নেইমার
    ফিফার বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে যথারীতি আছেন ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। তবে সংক্ষিপ্ত তালিকায় এবারও জায়গা হয়নি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের।
  • আর্জেন্টিনার কোচের মেয়াদ বাড়ল
    আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির মেয়াদ বাড়িয়েছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বে দলের দায়িত্বে থাকবেন তিনি।
  • ধর্ষণের অভিযোগে নেইমারের বিরুদ্ধে প্রমাণ পায়নি পুলিশ
    ধর্ষণের অভিযোগে ব্রাজিলের তারকা ফরোয়ার্ড নেইমারের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে পুলিশ।
  • এক ম্যাচ নিষিদ্ধ মেসি
    কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে লাল কার্ড দেখা লিওনেল মেসি এক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন।
  • সেনেগালকে হারিয়ে আফ্রিকা নেশন্স কাপ চ্যাম্পিয়ন আলজেরিয়া
    সেনেগালকে হারিয়ে দ্বিতীয়বারের মতো আফ্রিকা নেশন্স কাপের শিরোপা জিতেছে আলজেরিয়া।
  • মেসির লাল কার্ড প্রত্যাহারের অনুরোধ আর্জেন্টিনার
    কোপা আমেরিকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলির বিপক্ষে লিওনেল মেসির দেখা লাল কার্ড প্রত্যাহার করতে দক্ষিণ আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের কাছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) অনুরোধ করেছে বলে দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।
  • আফ্রিকা নেশন্স কাপের ফাইনালে সেনেগাল-আলজেরিয়া
    আত্মঘাতী গোলে জিতে আফ্রিকা নেশন্স কাপের ফাইনালে উঠেছে সেনেগাল। অন্য সেমি-ফাইনালে রিয়াদ মাহরেজের দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের দুর্দান্ত গোলে জিতে শিরোপা লড়াইয়ের মঞ্চে উঠেছে আলজেরিয়া।
  • কোপা আমেরিকার সেরা একাদশে ব্রাজিলের ৫ জন, নেই মেসি
    এবারের কোপা আমেরিকার সেরা একাদশে পাঁচ জন জায়গা পেয়েছে চ্যাম্পিয়ন ব্রাজিল দল থেকে। জায়গা হয়নি প্রতিযোগিতাটিতে রেফারিংয়ের মান নিয়ে অভিযোগ তোলা আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির।
  • ব্রাজিলের উচ্ছ্বাসের ফাঁকে জেসুসের ক্ষমা প্রার্থনা
    পেরুকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতে উচ্ছ্বাসে ভাসছে ব্রাজিল। উঠতি ফরোয়ার্ড এভেরতনের মনে হচ্ছে তারা অভিনন্দন পাওয়ার যোগ্য। ৩৬ বছর বয়সেও আলো ছড়ানো ব্রাজিল অধিনায়ক দানি আলভেস জানালেন নিজের পারফরম্যান্সে বিস্মিত নন তিনি। ফাইনালে জয়ের আরেক নায়ক গাব্রিয়েল জেসুস আনন্দ-উৎসবের এক ফাঁকে লালকার্ড পাওয়ায় জন্য ক্ষমা চাইতে ভোলেননি।
  • মেসিকে হার মেনে নিতে বললেন ব্রাজিল কোচ
    কোপা আমেরিকায় দুর্নীতি ও রেফারিংয়ের মান নিয়ে কড়া অভিযোগ তোলা আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসির সমালোচনা করেছেন ব্রাজিলের কোচ তিতে। শিরোপা জেতার পর বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে বলেছেন হার মেনে নিতে।
  • পেরুকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল
    লাল কার্ড দেখে মাঠ ছাড়ার আগে একটি গোল করিয়ে আর আরেকটি করে দলকে এগিয়ে রেখেছিলেন গাব্রিয়েল জেসুস। শেষ দিকে পেনাল্টি থেকে রিশার্লিশনের গোলে ব্রাজিল পেল দারুণ এক জয়। পেরুকে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতেছে স্বাগতিকরা।
  • ব্রাজিলের মুখোমুখি হওয়ার এটাই ‘আদর্শ সময়’ পেরুর
    ব্রাজিলের বিপক্ষে কোপা আমেরিকার ফাইনাল সামনে রেখে দারুণ আত্মবিশ্বাসী পেরুর কোচ রিকার্দো গার্সিয়া। জানিয়েছেন, স্বাগতিকদের মুখোমুখি হতে এটাই তার দলের জন্য আর্দশ সময়।
  • চিলিকে হারিয়ে কোপা আমেরিকায় তৃতীয় আর্জেন্টিনা
    লাল কার্ড দেখে মাঠ ছাড়ার আগে সের্হিও আগুয়েরোর গোল তৈরি করে দিলেন লিওনেল মেসি। প্রথমার্ধেই ব্যবধান বাড়ালেন পাওলো দিবালা। উত্তেজনা ছড়ানো ম্যাচে আক্রমণাত্মক খেলে চিলিকে হারিয়ে কোপা আমেরিকায় তৃতীয় হয়েছে আর্জেন্টিনা।
  • ব্রাজিলকে ফেভারিট দেখছেন না সান্দ্রো
    কোপা আমেরিকার গ্রুপ পর্বে যে দলকে উড়িয়ে দিয়েছিল ব্রাজিল, সেই পেরুই প্রতিপক্ষ ফাইনালে। তবে নিজেদের ফেভারিট ভাবছেন না স্বাগতিকদের ডিফেন্ডার আলেক্স সান্দ্রো। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এভেরতনেরও মনে হচ্ছে পেরু এখন ভিন্ন একটি দল।
  • চ্যাম্পিয়ন চিলিকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে পেরু
    গত দুই আসরের চ্যাম্পিয়ন চিলিকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে উঠেছে পেরু।
  • এবার অবসর না নেওয়ার ইঙ্গিত মেসির
    কোপা আমেরিকার গত আসরের ফাইনালে হারের পর হতাশায় আর্জেন্টিনাকে বলে দিয়েছিলেন বিদায়। এবার সেমি-ফাইনাল থেকে ছিটকে যাওয়ায় জাতীয় দলের হয়ে সাফল্য অধরাই রয়ে গেল লিওনেল মেসির। কিন্তু এবার অতটা হতাশ নন অধিনায়ক। বরং আশাবাদী উন্নতি করতে থাকা নতুন দল নিয়ে। ইঙ্গিত দিলেন আর্জেন্টিনার সঙ্গে থেকে যাওয়ারও।
  • আর্জেন্টিনাকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিল
    ম্যাচের শুরুর দিকে গোছানো এক আক্রমণে দলকে এগিয়ে দিলেন গাব্রিয়েল জেসুস। আর দ্বিতীয়ার্ধে রবের্তো ফিরমিনোর গোলে রাখলেন মূখ্য ভূমিকা। তরুণ এই ফরোয়ার্ডের নৈপুণ্যে আর্জেন্টিনাকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে উঠেছে ব্রাজিল।
  • মেসিকে আরেকবার আটকাতে আত্মবিশ্বাসী আলিসন
    চ্যাম্পিয়ন্স লিগে পর পর দুই বছর মেসিকে হারানোর অভিজ্ঞতা নিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালেও আর্জেন্টিনা অধিনায়ককে আটকাতে আত্মবিশ্বাসী ব্রাজিলের গোলরক্ষক আলিসন।
  • ভরাডুবির মাঠে আর্জেন্টিনা ম্যাচ নিয়ে ইতিবাচক ব্রাজিল
    বেলো হরিজন্তের মিনেইরো স্টেডিয়ামে দুই রকম স্মৃতিই আছে ব্রাজিলের। ২০১৪ বিশ্বকাপে জার্মানির কাছে ৭-১ গোলে উড়ে যাওয়ার সেই দুঃসহ স্মৃতি। ২০১৬ সালে বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার বিপক্ষে পাওয়া ৩-০ গোলের জয়ের তৃপ্তি। এই মাঠে আবার চির প্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হওয়ার আগে ব্রাজিলের ডিফেন্ডার চিয়াগো সিলভা জানালেন, ভরাডুবি নয়, ইতিবাচক প্রাপ্তি নিয়ে ভাবছেন তারা।
  • মেসি-আগুয়েরোকে জেসুসের চ্যালেঞ্জ
    তার চোখে লিওনেল মেসি বিশ্বসেরা। সের্হিও আগুয়েরো অন্যতম সেরা ফরোয়ার্ড। তবে কোপা আমেরিকার সেমি-ফাইনাল সামনে রেখে ব্রাজিলের ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুস চ্যালেঞ্জ জানিয়ে রাখলেন আর্জেন্টিনার দুই তারকাকে, জমাট রক্ষণ ভাঙতে ঘাম ঝরাতে হবে তাদের।
  • ভালো খেলছে মেসি, দাবি দি মারিয়ার
    চার ম্যাচে এক গোল-লিওনেল মেসির নামের সঙ্গে পরিসংখ্যানটা ঠিক যায় না। আর্জেন্টিনা অধিনায়ক নিজেও মেনে নিয়েছেন কোপা আমেরিকায় সেরাটা দিতে পারছেন না। তবে আনহেল দি মারিয়ার মনে হচ্ছে তার জাতীয় দলের সতীর্থ ভালো খেলছেন।
  • মেসিকে পাহারায় রাখবে ব্রাজিল
    কোপা আমেরিকার লিওনেল মেসি এখনও নিজেকে মেলে ধরতে পারেননি। তবে আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ডকে মোটেও হালকাভাবে নিচ্ছে না ব্রাজিল। দলটির ডিফেন্ডার চিয়াগো সিলভা জানিয়েছেন, সেমি-ফাইনালে প্রতিপক্ষ দলের তারকা ফরোয়ার্ডের ওপর বিশেষ নজর রাখবেন তারা।
  • টাইব্রেকারে গোল করতে না পেরে ভেঙে পড়েছেন সুয়ারেস
    কোপা আমেরিকা থেকে উরুগুয়ে ছিটকে পড়ার পর কান্নায় ভেঙে পড়েছিলেন টাইব্রেকারে লক্ষ্যভেদে ব্যর্থ হওয়া তারকা ফরোয়ার্ড লুইস সুয়ারেস। হতাশ সতীর্থের পাশে দাঁড়িয়েছেন এদিনসন কাভানি। উরুগুয়ে কোচও দলকে বলেছেন ব্যর্থতা মেনে নিতে।
  • উরুগুয়েকে হারিয়ে সেমিতে পেরু
    টাইব্রেকারের প্রথম শটে গোল করতে পারলেন না লুইস সুয়ারেস। ভুল করল না পেরুর কেউই। পেনাল্টি শুট আউটে উরুগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠল দলটি।
  • ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে কাউকে ফেভারিট দেখছেন না মেসি
    লিওনেল মেসির দৃষ্টিতে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে কেউ ফেভারিট নয়। উন্নতির মধ্যে থাকা আর্জেন্টিনা দলের অধিনায়কের মনে হচ্ছে স্বাগতিকদের বিপক্ষে ম্যাচে তাদের খুবই মনোযোগী থাকতে হবে।
  • মাঠে মেসির অবদান গুরুত্বপূর্ণ: আর্জেন্টিনা কোচ
    লিওনেল মেসি নিজেও স্বীকার করেছেন মাঠে সেরাটা দিতে পারছেন না। তবে শুধু মাঠের পারফরম্যান্স দিয়ে এই তারকা ফরোয়ার্ডকে যাচাই করতে রাজি নন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। ভেনেজুয়েলাকে হারিয়ে সেমি-ফাইনালে ওঠার পর মনে করিয়ে দিলেন মেসির গুরুত্বপূর্ণ অবদানের কথা।
  • সেরাটা খেলতে না পারার কথা স্বীকার মেসির
    ভেনেজুয়েলাকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে ওঠার পর লিওনেল মেসি স্বীকার করলেন, নিজের সেরাটা খেলতে পারছেন না তিনি। ভালো না খেলতে পারার জন্য মারাকানার মাঠের সমালোচনাও করেছেন আর্জেন্টিনার অধিনায়ক।
  • ভেনেজুয়েলাকে হারিয়ে ব্রাজিলের মুখোমুখি আর্জেন্টিনা
    দুই অর্ধের দুই গোলে ভেনেজুয়েলাকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। সেখানে তাদের অপেক্ষায় স্বাগতিক ব্রাজিল।
  • ২০২০ কোপা আমেরিকার ফাইনাল হবে কলম্বিয়ায়
    কোপা আমেরিকার ২০২০ আসরের ফাইনাল হবে কলম্বিয়ায়।
  • মাঠের দোষ দিচ্ছেন ব্রাজিল কোচ
    প্যারাগুয়েকে টাইব্রেকারে হারানোর পর মাঠের কড়া সমালোচনা করেছেন কোপা আমেরিকার স্বাগতিক ব্রাজিলের কোচ তিতে।
  • ‘যোগ্য দল হিসেবে জয়ী ব্রাজিল’
    ব্রাজিল যোগ্য দল হিসেবেই প্যারাগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠেছে বলে দাবি করেছেন গোলরক্ষক আলিসন। সমর্থকদের ধন্যবাদ জানিয়ে মিডফিল্ডার আর্থার জানিয়েছেন দলের ছিল হাল না ছাড়ার মানসিকতা।
  • মেসিকে ভয় পায় না ভেনেজুয়েলা
    আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসিকে আটকানোর পরিকল্পনা ভেনেজুয়েলার আছে বলে জানিয়েছেন দলটির মিডফিল্ডার ইয়েফেরসন সোতেলতো। আর অধিনায়ক তমাস রিনকন জানিয়েছেন কোনো দলকেই ভয় না পাওয়ার কথা।
  • গতিময় ভেনেজুয়েলা নিয়ে সতর্ক আর্জেন্টিনা
    ভেনেজুয়েলার দ্রুত গতির খেলোয়াড়দের নিয়ে দলকে সতর্ক করে দিয়েছেন আর্জেন্টিনা গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানি।
  • টাইব্রেকারের ভয় জয় করে সেমিতে ব্রাজিল
    নির্ধারিত সময়ে জালের দেখা পেল না কেউই। ম্যাচ গড়ালো টাইব্রেকারে। তাতে প্যারাগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার সেমি-ফাইনালে উঠেছে ব্রাজিল।
  • নরওয়েকে উড়িয়ে মেয়েদের বিশ্বকাপের সেমিতে ইংল্যান্ড
    নরওয়েকে উড়িয়ে দিয়ে মেয়েদের বিশ্বকাপের সেমি-ফাইনালে উঠেছে ইংল্যান্ড।
  • প্যারাগুয়ের বিপক্ষে কাসেমিরোর জায়গায় ব্রাজিল একাদশে আলান
    প্যারাগুয়ের বিপক্ষে কোয়ার্টার-ফাইনালে নিষেধাজ্ঞার কারণে কাসেমিরোকে পাচ্ছে না ব্রাজিল। রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডারের জায়গায় শুরুর একাদশে নাপোলির আলানকে খেলানোর কথা জানিয়েছেন কোচ তিতে।
  • শেষ আটে প্যারাগুয়েকে পেয়ে ব্রাজিলের টাইব্রেকার ভীতি
    টাইব্রেকারে জিতে কোপা আমেরিকার ২০১১ ও ২০১৫ সালের আসর থেকে ব্রাজিলকে ছিটকে দিয়েছিল প্যারাগুয়ে। এবারও কোয়ার্টার-ফাইনালে দুই দল মুখোমুখি হওয়ায় অতীতের ওই প্রসঙ্গ আসছে ঘুরেফিরে। ব্রাজিল কোচ তিতেও জানালেন টাইব্রেকার নিয়ে তার ভয়ের কথা।
  • চ্যাম্পিয়ন চিলিকে হারিয়ে গ্রুপ সেরা উরুগুয়ে
    এদিনসন কাভানির গোলে চিলিকে হারিয়ে গ্রুপ সেরা হয়ে কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে উঠেছে উরুগুয়ে। অন্য ম্যাচে ড্র করায় কপাল পুড়েছে জাপান ও একুয়েডরের।
  • কাতারকে হারিয়ে প্রয়োজনীয় আত্মবিশ্বাস পাচ্ছেন মেসি
    কোপা আমেরিকার গ্রুপ পর্বে প্রথম জয়টি কাতারের বিপক্ষে পেয়েছে আর্জেন্টিনা। অধিনায়ক লিওনেল মেসি জানালেন, সামনের পথচলায় জয়টি তাদেরকে প্রয়োজনীয় আত্মবিশ্বাস জোগাবে।
  • মেসিদের ওপর চাপ না দেওয়ার অনুরোধ কোচের
    কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে ওঠার পর আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি সাফল্যের জন্য তার দলকে চাপ না দিতে গণমাধ্যম ও সমর্থকদের প্রতি অনুরোধ জানিয়েছেন।
  • ব্রাজিলকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের শেষ আটে ফ্রান্স
    ব্রাজিলকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে ফ্রান্স।
  • কাতারকে হারিয়ে শেষ আটে আর্জেন্টিনা
    বাঁচা-মরার লড়াইয়ে প্রতিপক্ষের ভুলে ম্যাচের শুরুতেই আর্জেন্টিনাকে এগিয়ে দিলেন লাউতারো মার্তিনেস। শেষ দিকে ব্যবধান দ্বিগুণ করলেন সের্হিও আগুয়েরো। কাতারকে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে উঠেছে প্রতিযোগিতার দ্বিতীয় সর্বোচ্চ চ্যাম্পিয়নরা।
  • বাঁচা-মরার ম্যাচের আগে মানসিকভাবে ‘ভালো অবস্থায়’ আর্জেন্টিনা
    দুর্বল কাতারকে হারালেই কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত মেসিদের। গ্রুপের শেষ ম্যাচের আগে মনস্তাত্ত্বিক দিক থেকে আর্জেন্টিনা তাই ভালো অবস্থায় আছে বলে জানিয়েছেন কোচ লিওনেল স্কালোনি।
  • ব্রাজিলের অন্যতম সেরা ম্যাচ: তিতে
    পেরুকে গুঁড়িয়ে দেওয়া ম্যাচে ব্রাজিলের পারফরম্যান্সকে এই দলের অন্যতম সেরা বলে মনে করছেন ব্রাজিল কোচ তিতে।
  • পেরুকে গুঁড়িয়ে গ্রুপের সেরা ব্রাজিল
    প্রথম দুই ম্যাচে জ্বলে উঠতে না পারা ব্রাজিল দল গ্রুপের শেষ রাউন্ডে মেলে ধরল নিজেদের। পেরুকে গোল বন্যায় ভাসিয়ে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে উঠেছে তিতের দল।
  • মেয়েদের বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে জার্মানি
    নাইজেরিয়াকে হারিয়ে মেয়েদের বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে জার্মানি।
  • সমর্থকদের পাশে চান ব্রাজিল কোচ
    সমর্থকদের দুয়ো দেওয়ার কারণ বুঝতে পারছেন তিতে। আরও উন্নতি করার প্রতিশ্রুতি দিয়ে তাদের পাশে থাকার আহ্বানও জানিয়েছেন ব্রাজিল কোচ।
  • বিশ্বকাপে মার্তার ইতিহাস
    ফুটবল বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন ব্রাজিলের নারী খেলোয়াড় মার্তা। ছাড়িয়ে গেছেন পুরুষদের প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলের মালিক মিরোস্লাভ ক্লোসাকেও।
  • ব্রাজিলকে রুখে দিল ভেনেজুয়েলা
    বল দখলে রেখে একের পর এক আক্রমণ করলে কি হবে, গোলই পেল না ব্রাজিল। ভেনেজুয়েলার কাছে পয়েন্ট হারানোর হতাশায় তাই মাঠ ছাড়তে হয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।
  • কাতার বিশ্বকাপ নিয়ে প্লাতিনিকে জিজ্ঞাসাবাদ
    কাতারকে ২০২২ সালের বিশ্বকাপের আয়োজকের দায়িত্ব দেওয়ার প্রক্রিয়া নিয়ে ফ্রান্সের দুর্নীতি বিরোধী তদন্তকারীরা উয়েফার সাবেক সভাপতি মিশেল প্লাতিনিকে জিজ্ঞাসাবাদ করেছে।
  • দাপুটে জয়ে কোপা আমেরিকা শুরু উরুগুয়ের
    দারুণ আক্রমণাত্মক ফুটবলে কোপা আমেরিকায় শুভসূচনা করেছে উরুগুয়ে। লুইস সুয়ারেস ও এদিনসন কাভানিদের নৈপুণ্যে একুয়েডরকে উড়িয়ে দিয়েছে প্রতিযোগিতার সফলতম দলটি।
  • কলম্বিয়ার কাছে হেরে কোপা আমেরিকা শুরু আর্জেন্টিনার
    প্রথমার্ধে দৃষ্টিকটু ফুটবল খেলা আর্জেন্টিনা বিরতির পর ছন্দে ফেরার আভাস দিয়েছিল। তাদের বেশ কিছু সুযোগ নষ্টের মাঝে দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় কলম্বিয়া। শেষ দিকে তারা আদায় করে নেয় আরও একটি। তাতে হার দিয়ে কোপা আমেরিকায় যাত্রা শুরু হলো লিওনেল স্কালোনির দলের।
  • ব্রাজিলের খেলায় মন ভরেনি সমর্থকদের
    দুর্বল বলিভিয়ার বিপক্ষে কাঙ্ক্ষিত জয় দিয়ে কোপা আমেরিকা শুরু করেছে ব্রাজিল। তবে নিজেদের মাঠে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের নিস্প্রভ খেলায় খুশি হতে পারেননি সমর্থকরা। এমনকি দুয়োও শুনতে হয়েছে তিতের দলকে।
  • কৌতিনিয়োর জোড়া গোলে ব্রাজিলের দারুণ শুরু
    বার্সেলোনার হয়ে ধুঁকতে থাকা ফিলিপে কৌতিনিয়ো জ্বলে উঠলেন জাতীয় দলের জার্সিতে। তারকা এই মিডফিল্ডারের জোড়া গোলে কোপা আমেরিকায় দারুণ সূচনা পেয়েছে ব্রাজিল।
  • মেক্সিকোর ক্লাবের কোচের চাকরি ছাড়ছেন মারাদোনা
    মেক্সিকোর দ্বিতীয় স্তরের ক্লাব দোরাদোস দে সিনালাওয়ের কোচের দায়িত্ব ছাড়তে হচ্ছে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো মারাদোনাকে। চিকিৎসকের পরামর্শে এই সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানিয়েছেন তার আইনজীবী মাতিয়াস মোরলা।
  • আগামী বছর কোপা আমেরিকায় আমন্ত্রিত অস্ট্রেলিয়া ও কাতার
    আগামী বছর কোপা আমেরিকায় অস্ট্রেলিয়া ও কাতার আমন্ত্রিত দল হিসেবে অংশ নেবে বলে জানিয়েছে সাউথ আমেরিকান ফুটবল কনফেডারেশন।
  • কোপা আমেরিকার সূচি
    ব্রাজিলে ২০১৯ কোপা আমেরিকার ম্যাচগুলোর সময়সূচি।
  • জার্মানির গোল উৎসব, ফ্রান্স ও ইতালির জয়
    এস্তোনিয়ার জালে গোল উৎসব করে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে জয়ের ধারা ধরে রেখেছে জার্মানি। আগের ম্যাচের হারের ধাক্কা কাটিয়ে জয়ের পথে ফিরেছে গত আসরের রানার্সআপ ফ্রান্স। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে টানা চতুর্থ জয় তুলে নিয়েছে ইতালি।
  • বার্সার হয়ে বাজে মৌসুম কাটানোর কথা মানলেন কৌতিনিয়ো
    বার্সেলোনার জার্সিতে গত মৌসুমে পারফরম্যান্স ভালো ছিল না বলে মেনে নিলেন ব্রাজিলের মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো।
  • স্পেনের জয়রথ চলছেই
    ইউরো বাছাইয়ে জিতেই চলেছে স্পেন। সুইডেনকে হারিয়ে টানা চতুর্থ জয় তুলে নিয়েছে প্রতিযোগিতাটির সাবেক চ্যাম্পিয়নরা।
  • নেশন্স লিগের শিরোপা জিতে উচ্ছ্বসিত রোনালদো
    নেদারল্যান্ডসকে হারিয়ে উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরের শিরোপা জয় জাতীয় দলের জন্য খুব গুরুত্বপূর্ণ বলে মনে করছেন পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। এই সাফল্যের পর দল ভবিষ্যতে আরও ভালো করবে বলে মনে করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।
  • ‘ইতিহাসের অংশ হয়ে থাকবে পর্তুগাল’
    নেদারল্যান্ডসকে হারিয়ে উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরে শিরোপা জয়ের পুরো কৃতিত্ব দলের খেলোয়াড়দের দিচ্ছেন পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস। ইউরোপের দেশগুলিকে নিয়ে আয়োজিত এই প্রতিযোগিতার প্রথম শিরোপা জয় ঐতিহাসিক হয়ে উঠবে বলে মনে করেন তিনি।
  • নেদারল্যান্ডসকে হারিয়ে নেশন্স লিগ চ্যাম্পিয়ন পর্তুগাল
    নেদারল্যান্ডসকে হারিয়ে উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরের শিরোপা জিতেছে পর্তুগাল।
  • আরও ৪ বছর এভাবে খেলে যাবে রোনালদো: পর্তুগাল কোচ
    বয়স রোনালদোর ৩৪। আগের গতি কিছুটা হলেও হারিয়েছেন। তবে দারুণ ফর্মে থাকা পর্তুগিজ এই ফরোয়ার্ড কমপক্ষে আরও তিন-চার বছর দেশ আর ক্লাবের হয়ে এভাবে সর্বোচ্চ পর্যায়ের খেলা খেলে যাবেন বলে মনে করেন জাতীয় দলের কোচ ফের্নান্দো সান্তোস।
  • মেসি-মার্তিনেসের নৈপুণ্যে নিকারাগুয়াকে উড়িয়ে দিল আর্জেন্টিনা
    প্রথমার্ধে জোড়া গোল করলেন লিওনেল মেসি, দ্বিতীয়ার্ধে লাউতারো মার্তিনেস। কোপা আমেরিকার আগে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে নিকারাগুয়াকে উড়িয়ে দিল আর্জেন্টিনা।
  • ব্রাজিল দলে নেইমারের জায়গায় উইলিয়ান
    চোট পেয়ে ছিটকে যাওয়া নেইমারের জায়গায় কদিন বাদে শুরু হতে যাওয়া কোপা আমেরিকার দলে চেলসি মিডফিল্ডার উইলিয়ানকে নিয়েছে ব্রাজিল।
  • কাসিয়াসকে ছাড়িয়ে জয়ের রেকর্ড রামোসের
    সাত বছর আগে আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি জয়ের কীর্তি গড়েছিলেন ইকের কাসিয়াস। সাবেক সতীর্থকে ছাড়িয়ে এবার রেকর্ডটা নিজের করে নিলেন সের্হিও রামোস।
  • ইউরো বাছাইয়ে জয়ের ধারায় স্পেন 
    ইউরো বাছাইপর্বে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে স্পেন। শক্তিতে অনেক পিছিয়ে থাকা ফারো আইল্যান্ডসকে উড়িয়ে দিয়েছে তিনবারের ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • নেইমারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ নিয়ে উদ্বিগ্ন নাইকি
    বিশ্বের বৃহত্তম ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকি জানিয়েছে নেইমারের বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগ নিয়ে তারা ‘গভীরভাবে উদ্বিগ্ন’।
  • কথা বলতে পুলিশ সদরদপ্তরে নেইমার
    নেইমারের বিরুদ্ধে ধর্ষণের ও সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগকারী নারীর একান্ত ব্যক্তিগত বার্তা প্রকাশের অভিযোগ ওঠার পর তার সঙ্গে কথা বলেছে দেশটির পুলিশ। এজন্য পিএসজির এই ফরোয়ার্ডকে যেতে হয়েছিল রিও দে জেনেইরো পুলিশের প্রধান কার্যালয়ে।
  • মেসির জন্য কোপা আমেরিকা জিততে চান আগুয়েরো
    আর্জেন্টিনার জার্সিতে লিওনেল মেসির শিরোপা খরা কাটাতে অধীর হয়ে আছেন তার জাতীয় দলের সতীর্থ সের্হিও আগুয়েরো। অধিনায়কের জন্য জিততে চান এবারের কোপা আমেরিকা।
  • ইংল্যান্ডের হাস্যকর দুই ভুলে ফাইনালে নেদারল্যান্ডস
    আক্রমণ-পাল্টা আক্রমণে জমজমাট লড়াইয়ের শেষটা ইংল্যান্ডের জন্য হলো ভীষণ বিব্রতকর ও হতাশাজনক। অতিরিক্ত সময়ে নিজেদের হাস্যকর ভুলে হজম করল দুটি গোল। তাতে প্রথমার্ধে পিছিয়ে পড়া নেদারল্যান্ডস ঘুরে দাঁড়িয়ে পাওয়া দারুণ জয়ে উঠে গেল উয়েফা নেশন্স লিগের ফাইনালে।
  • কোপায় নিজেদের ফেভারিট মানছেন না মেসি
    ব্রাজিলে হতে যাওয়া কোপা আমেরিকায় শিরোপা জয়ের দৌড়ে নিজেদের এগিয়ে রাখছেন না লিওনেল মেসি। আর্জেন্টিনা দল পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।
  • এবার মুখ খুললেন নেইমারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা নারী
    নেইমারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করা নারী প্রথমবারের মতো প্রকাশ্যে ওই ঘটনা নিয়ে কথা বলেছেন। দাবি করেছেন, বার বার মানা করার পরও ব্রাজিলের ফুটবল তারকা তাকে ধর্ষণ করেন।
  • কোপা আমেরিকা থেকে ছিটকে গেলেন নেইমার
    কোপা আমেরিকার আগে বড় এক ধাক্কা খেল ব্রাজিল। কাতারের বিপক্ষে জেতা ম্যাচে পাওয়া চোটে দলটির তারকা ফরোয়ার্ড নেইমার ছিটকে গেছেন দক্ষিণ আমেরিকার ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা থেকে।
  • রিশার্লিসন-জেসুসের গোলে কাতারকে হারাল ব্রাজিল
    কোপা আমেরিকার আগে প্রথম প্রস্তুতি ম্যাচে সহজ জয় পেয়েছে ব্রাজিল। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বর্তমান এশিয়ান চ্যাম্পিয়ন কাতারকে অনায়াসে হারিয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • নেইমার দলে অপরিহার্য কিন্তু অপূরণীয় নয়: তিতে
    ধর্ষণের অভিযোগ ওঠার পর ব্রাজিল তারকা নেইমার এখন ভিডিও প্রকাশ করা নিয়েও নতুন করে আইনি ঝামেলায় পড়ার মুখে আছেন। এসব ঘটনা নিয়ে আগেভাগে কোনো অভিমত দিতে চান না জাতীয় দল কোচ তিতে। কিন্তু জানিয়ে দিয়েছেন, পিএসজি ফরোয়ার্ড জাতীয় দলে অপরিহার্য কিন্তু অপূরণীয় নয়।
  • ধর্ষণের অভিযোগ: সব খুলে বললেন নেইমার
    ধর্ষণের অভিযোগ অস্বীকার করে এক ভিডিওতে অভিযোগকারী নারীর সঙ্গে তার সম্পর্কের বিষয়ে খোলামেলা কথা বলেছেন পিএসজি ফরোয়ার্ড নেইমার। ব্রাজিলিয়ান তারকা দাবি করেছেন, যা হয়েছিল তা ওই নারীর সম্মতিতেই হয়েছিল, কিন্তু পরে মিথ্যে অভিযোগ তুলে টাকা আদায়ের চেষ্টা করা হয়েছে।
  • নেশন্স লিগের চূড়ান্ত পর্বে থাকছে ‘ভিএআর’ প্রযুক্তি
    চলতি সপ্তাহে পর্তুগালে শুরু হতে যাওয়া নেশন্স লিগের চূড়ান্ত পর্বে ব্যবহার করা হবে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি।
  • নেইমারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ
    প্যারিসে এক নারীকে ধর্ষণ করার অভিযোগ আনা হয়েছে ব্রাজিলের তারকা ফুটবলার নেইমারের বিরুদ্ধে।
  • ২০২২ বিশ্বকাপে খেলা নিয়ে অনিশ্চিত মেসি
    আগামী বিশ্বকাপে খেলবেন কিনা নিশ্চিত নন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি।
  • অবসরের আগে আর্জেন্টিনার হয়ে শিরোপা জিততে চান মেসি
    অবসরের আগে জাতীয় দলের হয়ে শিরোপা জিততে চান আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি। তবে এই মুহূর্তে অবসরের কোনো চিন্তা নেই বলেও জানিয়েছেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।
  • অনুশীলনে তরুণ ফুটবলারকে ফেলে দিলেন নেইমার
    ব্রাজিল দলের অনুশীলনের এক ভিডিওতে বলের দখল না পেয়ে ১৯ বছর বয়সী এক ফুটবলারকে নেইমারের ফাউল করার মুহূর্ত ধরা পড়েছে।
  • অনুশীলনে চোট পেয়েছেন নেইমার
    জাতীয় দলের সঙ্গে অনুশীলনের সময় হাঁটুতে চোট পেয়েছেন ব্রাজিলের তারকা ফরোয়ার্ড নেইমার।
  • ব্রাজিল দলের অধিনায়কত্ব হারালেন নেইমার
    ব্রাজিল দলের অধিনায়কত্ব হারিয়েছেন নেইমার। আগামী মাসে ঘরের মাঠে শুরু হতে যাওয়া কোপা আমেরিকায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের নেতৃত্ব দেবেন অভিজ্ঞ ডিফেন্ডার দানি আলভেস।
  • পর্তুগাল দলে রোনালদোর নতুন সঙ্গী ফেলিস
    আগামী জুনে হতে যাওয়া উয়েফা নেশন্স লিগের মূল পর্বে ক্রিস্তিয়ানো রোনালদো খেলবেন বলে আগেই জানিয়েছিলেন পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস। তারকা ফরোয়ার্ডসহ বেনফিকার হয়ে চমক জাগানো তরুণ জোয়াও ফেলিসকে নিয়ে দল ঘোষণা করেছে দেশটি।
  • কাতার বিশ্বকাপে দল বাড়ানোর পরিকল্পনা বাতিল
    ২০২২ সালে হতে যাওয়া কাতার বিশ্বকাপে দল বাড়ানোর পরিকল্পনা থেকে সরে এসেছে ফিফা।
  • জার্মান দলে নেই চোটে পড়া ক্রুস, টের স্টেগেন
    চোটের কারণে মিডফিল্ডার টনি ক্রুস ও গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনকে আগামী মাসে হতে যাওয়া ইউরো বাছাইপর্বের দুটি ম্যাচে পাচ্ছে না জার্মানি।
  • আর্জেন্টিনার কোপা আমেরিকা দলে ফিরলেন আগুয়েরো
    রাশিয়া বিশ্বকাপের পর প্রথমবারের মতো জাতীয় দলে ফিরেছেন সের্হিও আগুয়েরো। ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকারের সঙ্গে আর্জেন্টিনার কোপা আমেরিকা দলে ফিরেছেন পাওলো দিবালা।
  • আচরণ নিয়ে নেইমারের সঙ্গে বসবেন ব্রাজিল কোচ
    আগামী মাসে শুরু হতে হতে যাওয়া কোপা আমেরিকার আগে ব্রাজিল অধিনায়ক নেইমারের সঙ্গে তার আচরণগত সমস্যা নিয়ে কথা বলবেন কোচ তিতে।
  • ৩ বছরেরও বেশি সময় পর স্পেন দলে কাসোরলা
    ২০১৫ সালের পর প্রথমবারের মতো স্পেন দলে জায়গা পেয়েছেন ভিয়ারিয়ালের মিডফিল্ডার সান্তি কাসোরলা। আগামী মাসে হতে যাওয়া ইউরো ২০২০ বাছাইপর্বের দুটি ম্যাচের জন্য শুক্রবার দল ঘোষণা করেছে দেশটি।
  • কোপা আমেরিকার ব্রাজিল দলে ফিরলেন নেইমার, নেই মার্সেলো
    পায়ের চোট কাটিয়ে দীর্ঘ সময় পর মাঠে ফেরা নেইমারকে নিয়ে কোপা আমেরিকার জন্য দল ঘোষণা করেছে ব্রাজিল। তবে জায়গা হয়নি তরুণ ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র ও অভিজ্ঞ ডিফেন্ডার মার্সেলোর।
  • ২০২৩ এশিয়ান কাপ ফুটবলের আয়োজক হতে যাচ্ছে চীন
    ২০২৩ সালে আগামী এশিয়ান কাপ ফুটবলের আয়োজক হওয়া প্রায় নিশ্চিত চীনের। একমাত্র প্রতিদ্বন্দ্বী দক্ষিণ কোরিয়া আয়োজক হওয়ার প্রক্রিয়া থেকে সরে দাঁড়ানোয় কোনো প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে না দেশটিকে।
  • উয়েফা নেশন্স লিগে খেলবেন রোনালদো
    আগামী জুনে হতে যাওয়া উয়েফা নেশন্স লিগের মূল পর্বে তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো স্বাগতিক পর্তুগালের হয়ে খেলবেন বলে জানিয়েছেন দেশটির কোচ ফের্নান্দো সান্তোস।
  • অবসরের ঘোষণা বার্সা কিংবদন্তি চাভির
    অবসরের ঘোষণা দিয়েছেন বার্সেলোনা ও স্পেন জাতীয় দলের সাবেক ফুটবলার চাভি এরনান্দেস। চলতি মৌসুমের পর ২১ বছরের ক্যারিয়ারের ইতি টানার কথা জানিয়েছেন বিশ্বকাপ জয়ী এই মিডফিল্ডার।
  • কোপা আমেরিকায় ভালো ছন্দের নেইমারের প্রত্যাশায় তিতে
    চোট কাটিয়ে মাঠে ফেরা নেইমার ঘরের মাঠে হতে যাওয়া কোপা আমেরিকায় ভালো ছন্দে থাকবেন বলে আশা করেছেন ব্রাজিলের কোচ তিতে।
  • দুর্ঘটনায় চোট পেয়েছেন আর্জেন্টিনার কোচ
    সাইকেল চালানোর সময় দুর্ঘটনায় পড়েছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। চিকিৎসা শেষে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে বেলজিয়াম, দশের বাইরে আর্জেন্টিনা
    ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। খুব বেশি পরিবর্তন নেই সেরা পাঁচেও। নতুন কোনো দেশ সেরা দশে ঢোকেনি। আর সেরা দশ থেকে ছিটকেও যায়নি কেউ।
  • মেসির সমালোচনার কারণ জানতে চায় ছেলে তিয়াগো
    বার্সেলোনার হয়ে ক্যারিয়ারে পেয়েছেন অনেক সাফল্য, বর্ষসেরা ফুটবলার হয়েছেন পাঁচবার। কিন্তু নিজ দেশে বার বার সমালোচনার মুখে পড়েছেন আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি। দীর্ঘ সময় বড় কোনো শিরোপা জিততে না পারার ব্যর্থতার দায় তার কাঁধে চাপানো হয়েছে। ৬ বছরের ছেলে তিয়াগো পর্যন্ত বাবার এমন সমালোচনার কারণ জিজ্ঞাসা করে বলে জানিয়েছেন মেসি নিজেই। 
  • আর্জেন্টিনা দল থেকে হিগুয়াইনের অবসর
    আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড গনসালো হিগুয়াইন।
  • মোরাতার জোড়া গোলে জয়রথে স্পেন
    প্রথমার্ধে দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করলেন আলভারো মোরাতা। ২৬ বছর বয়সী এই ফরোয়ার্ডের নৈপুণ্যে মাল্টাকে হারিয়ে ইউরোর বাছাইপর্বে টানা দ্বিতীয় জয় পেয়েছে প্রতিযোগিতাটির তিনবারের চ্যাম্পিয়ন স্পেন।
  • জেসুসের জোড়া গোলে ব্রাজিলের জয়
    তিন দিন আগে পানামার সঙ্গে ড্র করে ফেরা ব্রাজিল প্রথমার্ধেই গোল খেয়ে বসে। তবে দ্বিতীয়ার্ধের শুরুতে প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে দলকে সমতায় ফেরান রবের্তো ফিরমিনো। আর শেষ দিকে গাব্রিয়েল জেসুসের জোড়া গোলে চেক রিপাবলিকের মাঠ থেকে দারুণ জয় নিয়ে ফেরে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।  
  • শেষ দিকের গোলে আর্জেন্টিনার জয়
    লিওনেল মেসিকে ছাড়া খেলতে নামা আর্জেন্টিনা মেলে ধরতে পারেনি নিজেদের। তবে শেষ দিকে আনহেল কোররেয়ার গোলে প্রীতি ম্যাচে মরক্কোকে হারিয়েছে লিওনেল স্কালোনির দল।
  • কোপা আমেরিকায় খেলবেন মেসি
    ব্রাজিলে কোপা আমেরিকায় দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা লিওনেল মেসি খেলবেন বলে জানিয়েছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।
  • চোট নিয়ে চিন্তিত নন রোনালদো
    ইউরোর বাছাইপর্বে সার্বিয়ার বিপক্ষে ম্যাচে পাওয়া ডান পায়ের চোট নিয়ে চিন্তিত নন পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। দ্রুতই মাঠে ফিরতে আত্মবিশ্বাসী পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।
  • সার্বিয়ার বিপক্ষেও হোঁচট খেল পর্তুগাল
    ইউরো বাছাইপর্বে আবারও পয়েন্ট হারিয়েছে পর্তুগাল। সার্বিয়ার বিপক্ষে ঘরের মাঠে শুরুতে পিছিয়ে পড়ার পর দানিলো পেরেইরার দুর্দান্ত এক গোলে হার এড়ায় বর্তমান ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • আইসল্যান্ডকে উড়িয়ে দিল ফ্রান্স
    ডিফেন্ডার সামুয়েল উমতিতির গোলের পর তিন ফরোয়ার্ড অলিভিয়ে জিরুদ, কিলিয়ান এমবাপে ও অঁতোয়ান গ্রিজমান পেলেন জালের দেখা। আইসল্যান্ডের রক্ষণ ভেঙে চারবার গোল উৎসব করে ইউরোর বাছাইয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে ফ্রান্স।
  • আর্জেন্টিনার খেলায় চটেছেন মারাদোনা
    ভেনেজুয়েলার বিপক্ষে আর্জেন্টিনার পারফরম্যান্সে বেজায় ক্ষেপেছেন দেশটির বিশ্বকাপ জয়ী অধিনায়ক দিয়েগো মারাদোনা। দেশটির ফুটবল সংস্থার তীব্র সমালোচনা করেছেন এই কিংবদন্তি।
  • নাটকীয় জয়ে ডাচদের বিপক্ষে জার্মানির প্রতিশোধ
    দুর্দান্ত এক জয়ে ব্যর্থতার গণ্ডি থেকে বেরিয়ে আসার আভাস দিয়েছে জার্মানি। প্রথমার্ধে দুই গোলে পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল নেদারল্যান্ডস। তবে শেষ মুহূর্তের গোলে মধুর প্রতিশোধ নিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • হাঙ্গেরির মাঠে হেরে গেল ক্রোয়াটরা
    ফিফা র‌্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে থাকা হাঙ্গেরির বিপক্ষে শুরুতে এগিয়ে যাওয়া ক্রোয়েশিয়া জাল অক্ষত রাখতে পারলো না। দুই অর্ধে দুই গোল খেয়ে হারের তেতো স্বাদ পেল রাশিয়া বিশ্বকাপের রানার্সআপরা।
  • প্রথমার্ধ ডুবিয়েছে ব্রাজিলকে: তিতে
    ফিফা র‌্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে থাকা পানামার সঙ্গে অপ্রত্যাশিতভাবে ড্র করার জন্য প্রথমার্ধে দলের বাজে পারফরম্যান্সকে দায় দিচ্ছেন ব্রাজিলের কোচ তিতে।
  • দুই তরুণের গোলে জয়ে শুরু ইতালির
    ইতালিকে পথ দেখালেন দুই তরুণ। প্রথমার্ধে দলকে এগিয়ে নিলেন নিকোলো বারেল্লা। দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করলেন মইজে কেন। তাদের নৈপুণ্যে জয় দিয়ে ইউরো ২০২০ এর বাছাই পর্ব শুরু করল রবের্তো মানচিনির দল।
  • রদ্রিগো-রামোসের গোলে স্পেনের দাপুটে জয়
    ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত একের পর এক আক্রমণে প্রতিপক্ষের উপর চাপ ধরে রাখলো স্পেন। সুযোগ নষ্টের ভিড়ে হতাশও হতে হলো অনেকবার। তবে রদ্রিগো ও সের্হিও রামোসের গোলে নরওয়েকে হারিয়ে ইউরো-২০২০ বাছাইপর্ব শুরু করল দুবারের ইউরোপ চ্যাম্পিয়নরা।
  • পানামার বিপক্ষে ব্রাজিলের হোঁচট
    টানা ছয় ম্যাচ জিতে গত বছর শেষ করা ব্রাজিলের ২০১৯ সালের শুরুটা আশানুরূপ হলো না। ফিফা র‌্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে থাকা পানামার বিপক্ষে এগিয়ে গিয়েও জাল অক্ষত রাখতে পারল না পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ড্রয়ের হতাশায় মাঠ ছাড়তে হয়েছে নেইমারকে ছাড়া খেলতে নামা তিতের দলকে।
  • আর্জেন্টিনার পরের ম্যাচে নেই মেসি
    বিশ্বকাপের পর প্রথমবারের মতো জাতীয় দলে ফিরে আর্জেন্টিনাকে জেতাতে পারলেন না লিওনেল মেসি। উল্টো চোট পেয়ে বার্সেলোনার তারকা ফরোয়ার্ড ছিটকে গেছেন পরের ম্যাচ থেকে।
  • মেসির ফেরার ম্যাচে আর্জেন্টিনার হার
    ভেনেজুয়েলার বিপক্ষে শুরুর ছন্দহীনতা কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছিল আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে প্রচণ্ড চাপ তৈরি করে একটি গোলও শোধ করে তারা। কিন্তু শেষ দিকে আবার গোল খেয়ে বড় ব্যবধানে হেরে বসে লিওনেল স্কালোনির দল।
  • রোনালদোর ফেরার ম্যাচে পর্তুগালের হোঁচট
    দীর্ঘ বিরতি শেষে জাতীয় দলে ফেরাটা সুখকর হলো না ক্রিস্তিয়ানো রোনালদোর। একের পর এক আক্রমণ করেও ইউক্রেনের জালে বল পাঠাতে পারলো না পর্তুগাল।
  • নেইমারের শূন্যতা পূরণ করতে চান রিশার্লিসন
    পায়ের চোটে মাঠের বাইরে থাকায় পানামা ও চেক রিপাবলিকের বিপক্ষে প্রীতি ম্যাচের ব্রাজিল দলে নেই নেইমার। দলের সবচেয়ে বড় তারকার শূন্যতা পূরণ করতে চান তরুণ ফরোয়ার্ড রিশার্লিসন।
  • জয়ে শুরু বেলজিয়াম-ক্রোয়েশিয়ার
    ইউরো-২০২০ বাছাইপর্বের শুরুটা দুর্দান্ত হলো বেলজিয়াম ও নেদারল্যান্ডসের। পিছিয়ে পড়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে ক্রোয়েশিয়াও।
  • চোট পেয়ে ছিটকে গেলেন আর্জেন্টিনার দি মারিয়া
    হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে ছিটকে গেছেন আনহেল দি মারিয়া। ভেনেজুয়েলা ও মরক্কোর বিপক্ষে দুটি প্রীতি ম্যাচে খেলতে পারবেন না আর্জেন্টিনার এই মিডফিল্ডার।
  • জার্মানিকে রুখে দিল সার্বিয়া
    শুরুতে এলোমেলো ফুটবল খেলা জার্মানি দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ালো। প্রতিপক্ষের উপর প্রচণ্ড চাপ তৈরি করে আদায় করে নিলো সমতাসূচক গোল। তবে পুরোপুরি রক্ষণাত্মক হয়ে পড়া সার্বিয়ার বিপক্ষে জয়ের দেখা পেল না ইওয়াখিম লুভের তারুণ্যনির্ভর দল।
  • ‘এখন মেসির জাতীয় দলে ফেরাটা ঠিক হচ্ছে না’
    আট মাসের লম্বা বিরতি শেষে আন্তর্জাতিক ফুটবলে ফিরতে যাচ্ছেন লিওনেল মেসি। তবে আর্জেন্টাইন তারকার এ সময়ে ফেরার সিদ্ধান্তটাকে ঠিক যেন মেনে নিতে পারছেন না দেশটির সাবেক কোচ সেসার লুইস মেনোত্তি।
  • জাতীয় দলের অনুশীলনে মেসি
    আট মাসের বিরতি শেষে আন্তর্জাতিক ফুটবলে ফিরতে যাচ্ছেন লিওনেল মেসি। শুরু করেছেন জাতীয় দলের সঙ্গে অনুশীলন। ভেনেজুয়েলা ও মরক্কোর বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য সোমবার মাদ্রিদে আর্জেন্টিনা দলের অনুশীলনে যোগ দেন ৩১ বছর বয়সী বার্সেলোনা তারকা। ছবি: রয়টার্স
  • চোট পেয়ে ফের মাঠের বাইরে ব্রাজিলের আলভেস
    এক বছরের বিরতি শেষে আন্তর্জাতিক ফুটবলে ফেরার অপেক্ষায় ছিলেন ব্রাজিলের দানি আলভেস। তবে আপাতত তা আর হচ্ছে না। চোট পেয়ে ছিটকে গেছেন পিএসজির এই ডিফেন্ডার।
  • দুই সপ্তাহের জন্য মাঠের বাইরে সুয়ারেস
    লা লিগায় রিয়াল বেতিসের বিপক্ষে ম্যাচে গোড়ালির গাঁটে আঘাত পেয়ে দুই সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন বার্সেলোনার অভিজ্ঞ ফরোয়ার্ড লুইস সুয়ারেস।
  • ২৪ দলের ক্লাব বিশ্বকাপের পরিকল্পনায় ফিফার অনুমোদন
    ২৪ দলের অংশগ্রহণে ফিফা ক্লাব বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা অনুমোদন করেছে ফিফা। নতুন এই রূপে ২০২১ সাল থেকে টুর্নামেন্টটি আয়োজন করতে চায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।
  • পর্তুগাল দলে ফিরলেন রোনালদো
    দীর্ঘ বিরতি শেষে পর্তুগাল জাতীয় দলে ফিরেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। এ মাসে হতে যাওয়া ইউক্রেন ও সার্বিয়ার বিপক্ষে ইউরো ২০২০-র বাছাইপর্বের দুটি ম্যাচের জন্য ইউভেন্তুস তারকাকে নিয়ে দল ঘোষণা করেছেন কোচ ফের্নান্দো সান্তোস।
  • চলে গেলেন ব্রাজিলের বিশ্বকাপজয়ী স্ট্রাইকার কৌতিনিয়ো
    ব্রাজিলের বিশ্বকাপজয়ী স্ট্রাইকার কৌতিনিয়ো ৭৫ বছর বয়সে নিজ বাড়িতে মারা গেছেন।
  • আর্জেন্টিনা দলে ফিরলেন মেসি
    দীর্ঘ বিরতি শেষে আর্জেন্টিনা জাতীয় দলে ফিরেছেন লিওনেল মেসি। এ মাসে হতে যাওয়া ভেনেজুয়েলা ও মরক্কোর বিপক্ষে দুটি প্রীতি ম্যাচের জন্য বার্সেলোনা তারকাকে নিয়ে দল ঘোষণা করেছেন কোচ লিওনেল স্কালোনি।
  • জার্মান কোচের বিবেচনায় নেই মুলার-হুমেলস-বোয়াটেং
    আন্তর্জাতিক ক্যারিয়ার থমকে যাচ্ছে টমাস মুলার, মাটস হুমেলস ও জেরোমে বোয়াটেংয়ের। অভিজ্ঞ এই ফুটবলারদের ভবিষ্যতে আর জাতীয় দলের জন্য বিবেচনায় না নেওয়ার কথা জানিয়ে দিয়েছেন জার্মানির কোচ ইওয়াখিম লুভ।
  • ব্রাজিল দলে ভিনিসিউস, বাদ মার্সেলো
    ব্রাজিল জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়র। বাদ পড়েছেন ছন্দ খুঁজে ফেরা ডিফেন্ডার মার্সেলো।
  • ২০৩০ বিশ্বকাপের যৌথ আয়োজক হতে চায় আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে
    ২০৩০ ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করতে আগ্রহী আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে ও উরুগুয়ে।
  • চলে গেলেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী গোলরক্ষক ব্যাঙ্কস
    ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী গোলরক্ষক গর্ডন ব্যাঙ্কস ৮১ বছর বয়সে মারা গেছেন।
  • আবারও ফিফার সভাপতি হতে যাচ্ছেন ইনফান্তিনো
    একমাত্র প্রার্থী হওয়ায় দ্বিতীয় মেয়াদে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সভাপতি হতে যাচ্ছেন জিয়ান্নি ইনফান্তিনো।
  • জাপানকে হারিয়ে এশিয়া কাপের প্রথম শিরোপা কাতারের
    এশিয়ান কাপ ফুটবলে চারবারের চ্যাম্পিয়ন জাপানকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জিতেছে কাতার।
  • মেসির জাতীয় দলে ফেরা নিয়ে আশাবাদী আর্জেন্টিনা কোচ
    চলতি বছরের জুন-জুলাইয়ে ব্রাজিলে হতে যাওয়া কোপা আমেরিকার আগেই লিওনেল মেসি আন্তর্জাতিক ফুটবলে ফিরবেন বলে আশাবাদী আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।
  • নেইমারের চোট নিয়ে চিন্তায় ব্রাজিল কোচ
    গত বছরের চোট পাওয়ার জায়গায় পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার আবারও আঘাত পাওয়ায় তার ফিটনেস নিয়ে চিন্তায় পড়েছেন ব্রাজিলের কোচ তিতে।
  • কোপা আমেরিকায় বর্তমান চ্যাম্পিয়নদের গ্রুপে নেই ব্রাজিল-আর্জেন্টিনা
    ২০১৯ সালের কোপা আমেরিকার গ্রুপ পর্বে আর্জেন্টিনা ও স্বাগতিক ব্রাজিলের সঙ্গে দেখা হচ্ছে না বর্তমান চ্যাম্পিয়ন চিলির।
  • আবারও আফ্রিকার বর্ষসেরা সালাহ
    টানা দ্বিতীয়বারের মতো আফ্রিকা মহাদেশের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন মিশরের ফরোয়ার্ড মোহামেদ সালাহ।
  • ২০১৯ আফ্রিকান নেশন্স কাপের আয়োজক মিশর
    ২০১৯ সালের আফ্রিকান নেশন্স কাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে মিশর।
  • আফ্রিকার বর্ষসেরার লড়াইয়ে সালাহ, মানে ও আউবামেয়াং
    আফ্রিকা মহাদেশের ২০১৮ সালের বর্ষসেরা ফুটবলারের চূড়ান্ত তালিকায় জায়গা পেয়েছেন মিশরের মোহামেদ সালাহ, সেনেগালের সাদিও মানে ও গ্যাবনের পিয়েরে-এমেরিক আউবামেয়াং।
  • ব্যক্তিগত অর্জন নিয়ে মোহাবিষ্ট নই: রোনালদো
    ব্যক্তিগত পুরস্কার প্রাপ্তির চেয়ে দলকে সাহায্য করাটা বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করেন পর্তুগালের তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো।
  • পর্তুগাল দলে ফিরতে প্রস্তুত রোনালদো
    চলতি বছর পর্তুগাল দলে ফিরবেন বলে জানিয়েছেন তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদো। নতুন ক্লাব ইউভেন্তুসে ভালোভাবে মানিয়ে নিতে রাশিয়া বিশ্বকাপের পর থেকে জাতীয় দলের বাইরে ছিলেন বলেও জানান পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।
  • বিশ্বকাপ না জিতলেও মেসি সেরা: জিকো
    আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জিততে না পারলেও লিওনেল মেসিকে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার বলে মনে করেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার জিকো। তার মতে, মেসি একা ভালো খেলে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতাতে পারবেন না।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে বেলজিয়াম
    ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই চলতি বছর শেষ করছে বেলজিয়াম। নতুন র‌্যাঙ্কিংয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে পেছনে ফেলে শীর্ষস্থান ধরে রেখেছে রবের্তো মার্তিনেসের দল।
  • নাটুকেপনা করে নেতিবাচক ভাবমূর্তি গড়েছে নেইমার: পেলে
    উত্তরসূরি নেইমারের সক্ষমতা নিয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই পেলের। তবে ফুটবল মাঠে নাটুকেপনা করে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নিজের ভাবমূর্তি নষ্ট করছে বলে মনে করেন দেশটির হয়ে তিনটি বিশ্বকাপ জেতা এই কিংবদন্তি।
  • ব্যালন ডি'অর আমার প্রাপ্য ছিল: রোনালদো
    ক্রিস্তিয়ানো রোনালদো মনে করেন, এ বছরের ব্যালন ডি’অর তারই প্রাপ্য ছিল। বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটির লড়াইয়ে সাবেক ক্লাব সতীর্থ লুকা মদ্রিচের পেছনে থেকে রানারআপ হন এই পর্তুগিজ ফরোয়ার্ড।
  • পেলের চোখে মেসির চেয়ে এগিয়ে মারাদোনা
    আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়ক দিয়েগো মারাদোনাকে ফুটবলার হিসেবে লিওনেল মেসির চেয়ে এগিয়ে রাখছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে।
  • নেইমারকে নিজের সামর্থ্য কাজে লাগানোর পরামর্শ পেলের
    নেইমারকে অন্য কিছু না করে নিজের সামর্থ্য কাজে লাগাতে পরামর্শ দিয়েছেন ব্রাজিলের ফুটবল কিংবদন্তি পেলে।
  • ব্যালন ডি’অর জিততে আরও কার্যকর হতে চান এমবাপে
    ব্যালন ডি’অর জিততে নিজেকে আরও কার্যকর করে তুলতে হবে বলে মনে করেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে।
  • ব্যালন ডি’অরের চেয়ে বিশ্বকাপকে এগিয়ে রাখছেন গ্রিজমান
    ব্যালন ডি’অরের চেয়ে দেশের হয়ে বিশ্বকাপ জেতাকে এগিয়ে রাখছেন অঁতোয়ান গ্রিজমান। ভবিষ্যতে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিততে সঠিক পথেই আছেন বলে মনে করেন ফরাসি এই ফরোয়ার্ড।
  • ব্যালন ডি’অর জিততে আর কি করতে হবে, প্রশ্ন গ্রিজমানের
    ব্যালন ডি’অরের পুরস্কার মঞ্চে থাকতে পেরে গর্বিত ফ্রান্সের বিশ্বকাপ জয়ী ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান। তবে বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারটি জিততে না পেরে বিস্ময় প্রকাশ করেছেন চলতি বছর ক্লাব ও জাতীয় দলের হয়ে দারুণ সফল এই খেলোয়াড়।
  • মেসি-রোনালদোর আধিপত্য ভেঙে ব্যালন ডি’অর মদ্রিচের
    লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর এক দশকের আধিপত্যের অবসান ঘটিয়ে ২০১৮ সালের ব্যালন ডি’অর জিতে নিয়েছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ।
  • উয়েফা নেশন্স লিগ সেমিতে পর্তুগালের সামনে সুইজারল্যান্ড
    উয়েফা নেশন্স লিগের সেমি-ফাইনালে সুইজারল্যান্ডের মুখোমুখি হবে পর্তুগাল। শেষ চারের আরেক লড়াইয়ে ইংল্যান্ডের প্রতিপক্ষ নেদারল্যান্ডস।
  • ইউরো বাছাইপর্বে জার্মানির গ্রুপ সঙ্গী নেদারল্যান্ডস
    ইউরো ২০২০ এর বাছাইপর্বে একই গ্রুপে পড়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ও নেদারল্যান্ডস।
  • ‘ব্যালন ডি'অর রোনালদোর প্রাপ্য’
    ক্রিস্তিয়ানো রোনালদো ব্যালন ডি'অরের দাবিদার বলে মনে করেন তার ইউভেন্তুস সতীর্থ ব্লেইস মাতুইদি।
  • ‘কোপা আমেরিকা পর্যন্ত’ আর্জেন্টিনার কোচ স্কালোনি
    আর্জেন্টিনা জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনিকে আগামী বছর ব্রাজিলে হতে যাওয়া কোপা আমেরিকা পর্যন্ত স্থায়ীভাবে দায়িত্ব দিতে যাওয়ার কথা জানিয়েছেন দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লাওদিও তাপিয়া।
  • ব্যালন ডি’অর মদ্রিচের প্রাপ্য নয়: কাভানি
    এ বছর উয়েফা বর্ষসেরা খেলোয়াড় ও ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার জেতা ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ ব্যালন ডি’অরের লড়াইয়েও অন্যতম ফেভারিট। তবে উরুগুয়ের ফরোয়ার্ড এদিনসন কাভানির মতে, বিশ্বকাপ জয়ী ফ্রান্স দলের কারো হাতেই পুরস্কারটি ওঠা উচিত।
  • এমবাপের চোট নিয়ে চিন্তিত নন দেশম
    উরুগুয়ের বিপক্ষে প্রীতি ম্যাচে কাঁধে আঘাত পাওয়া কিলিয়ান এমবাপের চোট গুরুতর নয় বলে মনে করেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম।
  • দিবালা ও ইকার্দির খরা কাটায় খুশি আর্জেন্টিনা কোচ
    মেক্সিকোর বিপক্ষে প্রীতি ম্যাচে জাতীয় দলের হয়ে প্রথম গোলের দেখা পাওয়া দুই ফরোয়ার্ড পাওলো দিবালা ও মাউরো ইকার্দির উচ্ছ্বসিত প্রশংসা করেছেন আর্জেন্টিনার ভারপ্রাপ্ত কোচ লিওনেল স্কালোনি।
  • গুরুতর নয় নেইমারের চোট
    ক্যামেরুনের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে নেইমারের কুঁচকিতে পাওয়া চোট গুরুতর নয় বলে আশ্বস্ত করেছেন দলটির চিকিৎসক।
  • ইকার্দি-দিবালার গোলে মেক্সিকোকে হারাল আর্জেন্টিনা
    অবশেষে অপেক্ষার অবসান হলো পাওলো দিবালা আর মাউরো ইকার্দির। আর্জেন্টিনার হয়ে দুজনেই পেলেন ক্যারিয়ারের প্রথম গোল। মেক্সিকোকে আবারও হারাল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • উরুগুয়েকে হারাল ফ্রান্স
    অলিভিয়ে জিরুদের একমাত্র গোলে উরুগুয়েকে হারিয়ে জয়ের পথে ফিরেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।
  • রিশার্লিসনের গোলে ক্যামেরুনকে হারাল ব্রাজিল
    ক্যামেরুনের বিপক্ষে ম্যাচের শুরুতেই চোট পেয়ে মাঠ ছাড়েন নেইমার। অধিনায়কের বদলি নেমে পার্থক্য গড়ে দেন রিশার্লিসন। তরুণ ফরোয়ার্ডের গোলে টানা ষষ্ঠ জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।
  • নেইমারের সঙ্গে ‘সমস্যা নেই’ কাভানির
    জাতীয় দলের হয়ে মুখোমুখি লড়াইয়ে ব্রাজিলের অধিনায়ক নেইমারকে উরুগুয়ের এদিনসন কাভানির ফাউল করার ঘটনার পর এই দুই ক্লাব সতীর্থের একসঙ্গে খেলতে সমস্যা হবে বলে শঙ্কা জেগেছিল। তবে তা উড়িয়ে দিয়েছেন পিএসজির ফরোয়ার্ড কাভানি।
  • নেইমারের অধিনায়কত্বে খুশি ব্রাজিল কোচ
    ব্রাজিল জাতীয় দলের অধিনায়ক হিসেবে নেইমার আরও পরিণত হচ্ছেন বলে মনে করেন দলটির কোচ তিতে।
  • নাটকীয় ড্রয়ে ফ্রান্সকে পেছনে ফেলে সেমিতে নেদারল্যান্ডস
    এক পয়েন্ট হলেই ফ্রান্সকে ছিটকে দিয়ে সেমি-ফাইনালে উঠত নেদারল্যান্ডস। কিন্তু প্রথমার্ধে দুই গোল হজম করে শঙ্কায় পড়ে গিয়েছিল তারা। তবে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জার্মানির সঙ্গে ড্র করে সে লক্ষ্য পূরণ করেছে ডাচরা।
  • জয়ের পথে ফিরল স্পেন
    টানা দুই হারের পর জয়ের পথে ফিরেছে স্পেন। ঘরের মাঠে বসনিয়া-হার্জেগোভিনাকে হারিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • বেলজিয়ামকে উড়িয়ে সেমিতে সুইজারল্যান্ড
    একটি পয়েন্ট হলেই চলতো। সেখানে শুরুতেই দুই গোলে এগিয়ে গিয়ে সেমি-ফাইনালে ওঠার জোর সম্ভাবনা জাগিয়েছিল বেলজিয়াম। কিন্তু অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ালো সুইজারল্যান্ড। হারিস সেফেরোভিচের হ্যাটট্রিকে রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটিকে উড়িয়ে উয়েফা নেশন্স লিগের শেষ চারে জায়গা করে নিল সুইসরা।
  • স্থায়ীভাবে স্কালোনিকে চান আর্জেন্টিনার খেলোয়াড়রা
    ভারপ্রাপ্ত কোচ লিওনেল স্কালোনির অধীনে পাঁচ ম্যাচের তিনটিতেই জিতেছে আর্জেন্টিনা। দলের আস্থা অর্জন করা এই কোচকে এবারে স্থায়ীভাবে চাইছেন একাধিক খেলোয়াড়।
  • আমি নই, এমবাপে ব্যালন ডি’অরের যোগ্য: আজার
    এ বছর নিজের ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন বেলজিয়ামের এদেন আজার। পুরস্কারটি পাওয়ার দৌড়ে তরুণ ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপেকে এগিয়ে রাখছেন চেলসির এই প্লেমেকার।
  • ‘এখনও পর্তুগাল দলের অংশ রোনালদো’
    বিশ্বকাপের পর থেকে দেশের হয়ে আর মাঠে নামেননি ক্রিস্তিয়ানো রোনালদো। তবে তাকে এখনও জাতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে দেখেন পর্তুগালের কোচ ফের্নান্দো সান্তোস।
  • ইতালির সঙ্গে ড্রয়ে গ্রুপ সেরা পর্তুগাল
    ম্যাচ জুড়ে পর্তুগালের রক্ষণে চাপ ধরে রেখে একের পর এক আক্রমণ করে গেল ইতালি। কিন্তু ফিনিশিংয়ের ব্যর্থতায় জালের দেখা পেল না। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের রুখে দিয়ে প্রথম দল হিসেবে উয়েফা নেশন্স লিগের সেমি-ফাইনালে উঠলো বর্তমান ইউরো চ্যাম্পিয়নরা।
  • আর্জেন্টিনা দলের পারফরম্যান্সে মুগ্ধ দিবালা
    অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনির অধীনে দলের ‘টিম স্পিরিট’ এর প্রশংসা করেছেন আর্জেন্টিনার তরুণ ফরোয়ার্ড পাওলো দিবালা।
  • গুয়ার্দিওলার সিটি থেকে অনুপ্রাণিত ব্রাজিল কোচ
    নিজেদের খেলায় ভারসাম্য তৈরিতে পেপ গুয়ার্দিওলার ম্যানচেস্টার সিটি থেকে প্রেরণা নিচ্ছেন বলে জানিয়েছেন ব্রাজিলের কোচ তিতে।
  • উরুগুয়ের কঠিন বাধা পেরিয়ে সন্তুষ্ট নেইমার
    উরুগুয়ের কঠিন বাধা পেরিয়ে জয় পাওয়ায় ভীষণ খুশি নেইমার। তবে নিজেদের উন্নতির প্রয়োজনীয়তাও দেখছেন ব্রাজিলের অধিনায়ক।
  • মেক্সিকোকে সহজেই হারাল আর্জেন্টিনা
    লিওনেল মেসির অভাব তেমন একটা পূরণ করতে পারলেন না অন্যরা। তবে মেক্সিকোকে নিজেদের মাঠে সহজেই হারিয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।
  • নেইমারের গোলে উরুগুয়েকে হারাল ব্রাজিল
    আক্রমণ-পাল্টা আক্রমণে দারুণ জমে ওঠা লড়াইয়ে গোলের দেখা মিলছিল না কিছুতেই। অবশেষে দ্বিতীয়ার্ধে ব্যবধান গড়ে দিলেন নেইমার। উরুগুয়েকে হারিয়ে টানা পঞ্চম জয় তুলে নিল ব্রাজিল।
  • ফ্রান্সকে হারিয়ে মধুর প্রতিশোধ নেদারল্যান্ডসের
    শুরু থেকে শেষ পর্যন্ত বলের নিয়ন্ত্রণ, আক্রমণে ফ্রান্সের ওপর আধিপত্য করল নেদারল্যান্ডস। প্রথমার্ধে জর্জিনিয়ো ভিনালডাম দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে স্পট কিকে ব্যবধান বাড়ালেন মেমফিস ডিপাই। উয়েফা নেশন্স লিগে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে মধুর প্রতিশোধ নিল ডাচরা।
  • ক্যারিয়ার সেরা বছর ব্যালন ডি’অর দিয়ে মাপতে রাজি নন মদ্রিচ
    এ বছর উয়েফা বর্ষসেরা খেলোয়াড় ও ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার উঠেছে তার হাতে। ব্যালন ডি’অরের লড়াইয়েও ভালোভাবেই আছেন লুকা মদ্রিচ। তবে পুরস্কারটি জিততে না পারলেও ২০১৮ সালকে নিজের ক্যারিয়ারের সেরা বছর বলে মনে করেন ক্রোয়েশিয়ার এই মিডফিল্ডার।
  • মেসির আর্জেন্টিনা দলে ফেরা নিয়ে আত্মবিশ্বাসী কোচ
    লিওনেল মেসি দ্রুতই জাতীয় দলে ফিরবেন বলে মনে করেন আর্জেন্টিনার অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি। তবে এ বিষয়ে তারকা এই ফরোয়ার্ডের সঙ্গে অবশ্য কোনো কথা হয়নি তার।
  • ‘কোপা আমেরিকার ফাইনালে উঠতেই হবে ব্রাজিলকে’
    আগামী বছর ঘরের মাঠে কোপা আমেরিকায় ব্রাজিল ন্যূনতম ফাইনালে পৌঁছাতে না পারলে যে কোনো ফলকেই ব্যর্থতা হিসেবে দেখা হবে বলে মনে করেন দলটির কোচ তিতে।
  • রুনির বিদায়ী ম্যাচে ইংল্যান্ডের জয়
    ইংল্যান্ডের হয়ে শেষ বারের মতো খেলতে নামলেন দেশটির সর্বোচ্চ গোলদাতা ওয়েইন রুনি। বিদায়ী ম্যাচে গোলের দেখা পাননি তারকা এই ফরোয়ার্ড। তবে যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিয়ে তার শেষটা রাঙিয়েছেন সতীর্থরা।
  • স্পেনের বিপক্ষে ক্রোয়েশিয়ার শ্বাসরুদ্ধকর জয়
    দ্বিতীয়ার্ধে বারবার রং পাল্টানো লড়াইয়ে দুবার পিছিয়ে পড়েও দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছিল স্পেন। তবে শেষ রক্ষা হয়নি সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের। শেষ মুহূর্তের গোলে অসাধারণ এক জয় তুলে নিয়েছে ক্রোয়েশিয়া।
  • রাশিয়াকে সহজেই হারাল জার্মানি
    প্রথমার্ধে তিন গোল করে ম্যাচের লাগাম মুঠোয় নেয় জার্মানি। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়াতে না পারলেও জাল অক্ষত রেখে রাশিয়াকে সহজে হারায় ইওয়াখিম লুভের দল।
  • আর্জেন্টিনা দলে মেসি না থাকায় হতাশ মেক্সিকো
    আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামার আগে প্রতিপক্ষের সেরা তারকা লিওনেল মেসি না থাকায় হতাশা প্রকাশ করেছেন মেক্সিকোর ডিফেন্ডার এদসন আলভারেস।
  • ‘আগামী বছর আর্জেন্টিনা দলে ফিরবে মেসি’
    ২০১৯ সালে লিওনেল মেসি আর্জেন্টিনা জাতীয় দলে ফিরবেন বলে মনে করেন দলটির মহাব্যবস্থাপক হোর্হে বুরুচাগা।
  • আর্জেন্টিনা দলে ফিরবেন মেসি, বিশ্বাস মারাদোনার
    লিওনেল মেসি আর্জেন্টিনা দলে ফিরবেন বলে বিশ্বাস দেশটির কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনার।
  • ‘হতাশা কাটিয়ে আর্জেন্টিনা দলে ফিরবে মেসি’
    লিওনেল মেসির জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যাওয়া নিয়ে কোনো সন্দেহ নেই আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লাওদিও তাপিয়ার। বিশ্বকাপের হতাশা কাটিয়ে উঠতে পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলারের বর্তমান সময়টা প্রয়োজন বলেও মনে করেন তিনি।
  • আবারও পর্তুগাল দলে অনুপস্থিত রোনালদো
    উয়েফা নেশন্স লিগে পর্তুগালের শেষ দুই ম্যাচের দলেও নেই ক্রিস্তিয়ানো রোনালদো।
  • চোট পেয়ে ৩ সপ্তাহের জন্য মাঠের বাইরে কৌতিনিয়ো
    ঊরুতে চোট পেয়ে ছিটকে গেছেন বার্সেলোনার মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো। ব্রাজিলিয়ান এই তারকাকে দুই থেকে তিন সপ্তাহ পর্যন্ত মাঠের বাইরে থাকতে হতে পারে বলে জানিয়েছে ক্লাবটি।
  • আর্জেন্টিনা দলে ফিরলেন লামেলা
    এ মাসে মেক্সিকোর বিপক্ষে হতে যাওয়া দুটি প্রীতি ম্যাচের জন্য আর্জেন্টিনা দলে ডাক পেয়েছেন টটেনহ্যাম হটস্পারের মিডফিল্ডার এরিক লামেলা।
  • কাতার বিশ্বকাপেও দল বাড়ানোর বিষয়ে ভাবছে ফিফা
    ২০২২ সালের বিশ্বকাপে দল বাড়ানোর সম্ভাবনা নিয়ে ফিফা ভাবছে বলে জানিয়েছেন সংস্থাটির সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। সেক্ষেত্রে কাতারের সঙ্গে অন্য দেশকে আয়োজক করার প্রয়োজন হলে তার সম্ভাবনাও যাচাই করে দেখবে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।
  • ব্যালন ডি’অর প্রাপ্য তবে মোহাবিষ্ট নই: রোনালদো
    এ বছর ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদো। পুরস্কারটি নিজের প্রাপ্য বলে দাবি করেছেন ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ড।
  • ব্রাজিল দলে আলান, ফিরলেন পাওলিনিয়ো
    ব্রাজিল জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন নাপোলির মিডফিল্ডার আলান। আর রাশিয়া বিশ্বকাপের পর দলে ফিরলেন পাওলিনিয়ো।
  • ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে বেলজিয়াম
    গত মাসে ফ্রান্সের সঙ্গে যৌথভাবে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল বেলজিয়াম। নতুন র‌্যাঙ্কিংয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের পেছনে ফেলে এককভাবে শীর্ষে রইল দলটি।
  • মেসির সমালোচনা থেকে সরে এলেন মারাদোনা
    সম্প্রতি আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসিকে নিয়ে করা আপত্তিকর এক মন্তব্য থেকে সরে এসেছেন তার স্বদেশি মারাদোনা। কিংবদন্তি এই ফুটবলারের দাবি, পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের সঙ্গে তার বন্ধুত্ব অনেক গভীর।
  • জার্মানির হারের রেকর্ড
    উয়েফা নেশন্স লিগে ফ্রান্সের কাছে হেরে অনাকাঙ্ক্ষিত এক রেকর্ড গড়েছে জার্মানি। নিজেদের ইতিহাসে এক বছরে প্রথমবারের মতো ছয় ম্যাচে হেরেছে দলটি।
  • আর্জেন্টিনার ভবিষ্যৎ নিয়ে আশাবাদী কোচ
    চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে হারের হতাশা আছে। তবে জেদ্দার ম্যাচে দলের পারফরম্যান্সে খুশি লিওনেল স্কালোনি। দলের ভবিষ্যৎ নিয়েও দারুণ আশাবাদী আর্জেন্টিনার অন্তর্বর্তীকালীন কোচ।
  • শেষ মুহূর্তের গোলে আর্জেন্টিনাকে হারাল ব্রাজিল
    নির্ধারিত সময়ের পর যোগ করা মিনিটও ছিল শেষ হওয়ার পথে। নিশ্চিত ড্রয়ের দিকে এগিয়ে যাচ্ছিল চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের লড়াই। এমন সময় পার্থক্য গড়ে দিলেন জোয়াও মিরান্দা। আর্জেন্টিনার বিপক্ষে জয়ের আনন্দে মাঠ ছাড়লো ব্রাজিল।
  • ৭ গোলের রোমাঞ্চকর লড়াইয়ে উরুগুয়েকে হারাল জাপান
    জাপানের বিপক্ষে দুবার পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল উরুগুয়ে। কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠেনি তারা। বারবার বাঁক নেওয়া ম্যাচটিতে অসাধারণ এক জয় পেয়েছে এশিয়ার দেশটি।
  • এমবাপেকে নিয়ে সতীর্থদের সতর্ক করলেন জার্মানির ড্রাক্সলার
    কিলিয়ান এমবাপে জায়গা পেলে তাকে থামানো অসম্ভব হয়ে পড়বে বলে মনে করেন পিএসজিতে তার সতীর্থ ইউলিয়ান ড্রাক্সলার। তাই ফ্রান্সের বিপক্ষে ম্যাচে তরুণ এই ফরোয়ার্ডকে নিয়ে সতীর্থদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন জার্মান মিডফিল্ডার ড্রাক্সলার।
  • মেসি না থাকায় আর্জেন্টিনাকে হারানোর ভালো সুযোগ দেখছেন নেইমার
    চির প্রতিদ্বন্দ্বী দুই দল ব্রাজিল-আর্জেন্টিনার লড়াইয়ে লিওনেল মেসির অনুপস্থিতি ফুটবলপ্রেমীদের জন্য হতাশাজনক বলে মনে করেন নেইমার। তবে সময়ের অন্যতম সেরা ফুটবলারের না থাকাটা নিজেদের জন্য ভালো সুযোগ হিসেবে দেখছেন ব্রাজিলের এই তারকা ফরোয়ার্ড।
  • আর্জেন্টিনা দলে মেসি না থাকায় হতাশ নেইমার
    লিওনেল মেসি আর্জেন্টিনা দলে ফিরবেন বলে আশাবাদী নেইমার। বার্সেলোনা ফরোয়ার্ডের এই মুহূর্তে জাতীয় দলে না থাকাকে ফুটবলের জন্য দুঃখজনক বলে মনে করছেন ব্রাজিলের অধিনায়ক।
  • গুয়ার্দিওলার কাছে মেসি-রোনালদোর যুগ অনন্য
    লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর সৌজন্যে ফুটবল বিশ্ব সমসাময়িক সময়ে দুই অসাধারণ ফুটবলারের নৈপুণ্যের সাক্ষী হতে পারছে বলে মনে করেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা।
  • স্কটল্যান্ডের বিপক্ষে পর্তুগালের সহজ জয়
    রাশিয়া বিশ্বকাপ থেকে হতাশাজনক বিদায়ের পর ছন্দে ফেরা পর্তুগাল টানা তৃতীয় জয় পেয়েছে। স্কটল্যান্ডকে তাদেরই মাঠে হারিয়েছে ফের্নান্দো সান্তোসের দল।
  • 'ব্যালন ডি'অর জেতার সবকিছুই আছে এমবাপের'
    কিলিয়ান এমবাপে একদিন ব্যালন ডি'অর জিতবে বলে বিশ্বাস জাতীয় দলে তার সতীর্থ ব্লেইস মাতুইদির। তার মতে, পুরস্কারটি জিততে যা কিছু দরকার এর সবই তরুণ এই খেলোয়াড়ের মধ্যে আছে।
  • জার্মানিকে উড়িয়ে দিল নেদারল্যান্ডস
    উয়েফা নেশন্স লিগে প্রথম জয় পেয়েছে নেদারল্যান্ডস। ঘরের মাঠে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে উড়িয়ে দিয়েছে ২০১৪ বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটি।
  • ম্যাচের আগে ২০ বার বাথরুমে যায় মেসি: মারাদোনা
    লিওনেল মেসির পক্ষে কথা বলতে গিয়ে উল্টো তার কঠোর সমালোচনা করে বসলেন দিয়েগো মারাদোনা।
  • বিশ্বকাপের ব্যর্থতা ভুলে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জেসুসের
    রাশিয়া বিশ্বকাপের পর প্রথমবারের মতো জাতীয় দলের হয়ে খেলতে নেমে গোলের দেখা পাওয়ায় নিজের ভবিষ্যৎ নিয়ে আশাবাদী ব্রাজিলের ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুস।
  • জেসুসের গোলে বেশি আনন্দ নেইমারের
    সৌদি আরবের বিপক্ষে সতীর্থ গাব্রিয়েল জেসুস গোল পাওয়ায় নিজে পাঁচটি গোল করার চেয়েও বেশি খুশি হয়েছেন বলে জানিয়েছেন ব্রাজিলের অধিনায়ক নেইমার।
  • ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ কখনোই প্রীতি হয় না: তিতে
    সৌদি আরবের বিপক্ষে দলের পারফরম্যান্সে সন্তুষ্ট নন ব্রাজিলের কোচ তিতে। পরের ম্যাচ চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার বিপক্ষে বলে নিজেদের খেলায় আরও উন্নতি চান তিনি। কোচের সঙ্গে একমত অধিনায়ক নেইমারও।
  • ব্যালন ডি’অর নয়, এমবাপের ভাবনায় দল
    নিজের ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনা নিয়ে ভাবতে রাজি নন কিলিয়ান এমবাপে। দলের সাফল্যে অবদান রাখায় মনোযোগ দিতে চান ফ্রান্সের তরুণ এই ফরোয়ার্ড।
  • 'রোনালদোকে ছাড়া কোনো দল সেরা হতে পারে না'
    ক্রিস্তিয়ানো রোনালদোকে ছাড়াই পোল্যান্ডকে তাদের মাঠে হারিয়ে দিয়েছে পর্তুগাল। তবে ইউভেন্তুস ফরোয়ার্ডকে ছাড়া ইউরো চ্যাম্পিয়নরা আগের চেয়ে ভালো দল নয় বলে মনে করেন কোচ ফের্নান্দো সান্তোস। 
  • জার্মানির বিপক্ষে এমবাপেকে আশা করছেন দেশম
    জার্মানির বিপক্ষে ম্যাচের আগে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় কিলিয়ান এমবাপে পুরোপুরি সেরে উঠবেন বলে আশা করছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। 
  • '২০২২ বিশ্বকাপে সেরা খেলোয়াড় হবে নেইমার'
    রাশিয়া বিশ্বকাপে হওয়া সমালোচনা কাটিয়ে নেইমার ঘুরে দাঁড়াবে বলে মনে করেন ব্রাজিলের সাবেক কোচ ভান্দেরলেই লুক্সেমবুর্গো। বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার ২০২২ সালের বিশ্বকাপে সেরা খেলোয়াড় হবেন বলেও বিশ্বাস তার।
  • ব্রাজিলের খেলা বিশ্লেষণ করবে আর্জেন্টিনা
    সৌদি আরবের বিপক্ষে ব্রাজিলের খেলা আর্জেন্টিনা বিশ্লেষণ করবে বলে জানিয়েছেন দলটির ফরোয়ার্ড লাউতারো মার্তিনেস।
  • মেসির অনুপস্থিতিতে দল হিসেবে খেলবে আর্জেন্টিনা
    লিওনেল মেসির অনুপস্থিতি আর্জেন্টিনাকে একটা দল হিসেবে খেলতে বাধ্য করেছে বলে মনে করছেন দলটির অন্তবর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি। তবে তিনি আশাবাদী যে দ্রুতই জাতীয় দলে ফিরবেন বার্সেলোনা তারকা।
  • আইসল্যান্ডের সঙ্গে ফ্রান্সের নাটকীয় ড্র
    বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে পরিসংখ্যান পক্ষে ছিল না। খেলাও প্রতিপক্ষের মাঠে। সবকিছুকে পেছনে ফেলে দুই গোলে এগিয়ে ইতিহাস গড়ার পথে ছিল আইসল্যান্ড। কিন্তু কিলিয়ান এমবাপের শেষ সময়ের গোলে তাদের হৃদয় ভেঙে স্বস্তির ড্র নিয়ে মাঠ ছেড়েছে ফরাসিরা।
  • ওয়েলসের জালে স্পেনের ৪ গোল
    রাশিয়া বিশ্বকাপে কাটানো খারাপ সময় পেছনে ফেলে যেন দুর্বার হয়ে উঠেছে স্পেন। ওয়েলসকে তাদেরই মাঠে উড়িয়ে দিয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ইরাককে উড়িয়ে জয়ে ফিরল আর্জেন্টিনা
    চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের মুখোমুখি হওয়ার আগে জয়ে ফিরেছে আর্জেন্টিনা। এশিয়ার দল ইরাককে প্রীতি ম্যাচে উড়িয়ে দিয়েছে লিওনেল স্কালোনির শিষ্যরা।
  • মেসি থাকুক বা না থাকুক, আর্জেন্টিনাকে হারাতে চান কৌতিনিয়ো
    লিওনেল মেসির অনুপস্থিতিতে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের উত্তাপ এতটুকু কমবে না বলে বিশ্বাস ফিলিপে কৌতিনিয়োর। তাই প্রতিপক্ষ শিবিরে ক্লাব সতীর্থের অনুপস্থিতির কথা না ভেবে দলকে জেতানো নিয়ে ভাবছেন ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার।
  • নভেম্বরে মুখোমুখি আর্জেন্টিনা-মেক্সিকো
    আগামী মাসে দুটি প্রীতি ম্যাচ খেলতে আর্জেন্টিনা সফরে যাবে মেক্সিকো।
  • ইতালিকে রুখে দিল ইউক্রেন
    নিজেদের মাঠে ইতালির জয় খরা আরও দীর্ঘ হয়েছে। ইউক্রেনের বিপক্ষে অধিকাংশ সময় চাপ ধরে রেখে প্রথমে এগিয়ে গেলেও জিততে পারেনি চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • লন্ডনে নভেম্বরে উরুগুয়ের মুখোমুখি ব্রাজিল
    আগামী মাসের মাঝামাঝি সময়ে উরুগুরুয়ের সঙ্গে একটা প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল।
  • বিশ্বকাপে আর্জেন্টিনার ব্যর্থতায় আফসোস নেই সাম্পাওলির
    বিশ্বকাপের শেষ ষোলোয় ফ্রান্সের কাছে হেরে দলের বিদায়, ব্যর্থতার জেরে চাকরি হারানো- এসবের কোনো কিছু নিয়ে আফসোস নেই বলে জানিয়েছেন আর্জেন্টিনার সাবেক কোচ হোর্হে সাম্পাওলি।
  • মেসির এখনও বিশ্বকাপ জয়ের সম্ভাবনা দেখছেন সাম্পাওলি
    আগামী বিশ্বকাপের সময় লিওনেল মেসির বয়স হবে ৩৫। ওই বয়সেও তারকা এই ফরোয়ার্ড ফুটবলের সর্বোচ্চ শিরোপা জিততে পারে বলে মনে করেন আর্জেন্টিনার সাবেক কোচ হোর্হে সাম্পাওলি।
  • ইতালি দলে নতুন দুই মুখ তোনেল্লি ও পিচ্চিনি
    ইউক্রেন ও পোল্যান্ডের বিপক্ষে ম্যাচের জন্য ইতালি দলে ডাক পেয়েছেন দুই নতুন মুখ লরেন্সো তোনেল্লি ও ক্রিস্তিয়ানো পিচ্চিনি। 
  • আর্জেন্টিনার বিপক্ষে ব্রাজিল দলে লুকাস মউরা
    আর্জেন্টিনা ও সৌদি আরবের বিপক্ষে ম্যাচের জন্য ব্রাজিল দলে ডাক পেয়েছেন টটেনহ্যাম হটস্পারের লুকাস মউরা। দুই বছরেরও বেশি সময় পর জাতীয় দলে ফিরলেন ২৬ বছর বয়সী এই ফরোয়ার্ড।
  • সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে উরুগুয়ে দলে নেই সুয়ারেস
    সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে চলতি মাসে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচের উরুগুয়ে দল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন বার্সেলোনার ফরোয়ার্ড লুইস সুয়ারেস। 
  • স্পেন দলে ফিরলেন কোকে, নেই কস্তা
    ওয়েলস ও ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের জন্য স্পেন দলে ডাক পেয়েছেন আতলেতিকো মাদ্রিদের মিডফিন্ডার কোকে। জায়গা হয়নি তার ক্লাব সতীর্থ দিয়েগো কস্তার।
  • আবারও পর্তুগাল দলে নেই রোনালদো
    পোল্যান্ড ও স্কটল্যান্ডের বিপক্ষে পর্তুগাল দলে নেই ক্রিস্তিয়ানো রোনালদো।
  • 'আর্জেন্টিনার হয়ে আবার খেলবে মেসি'
    রাশিয়া বিশ্বকাপের পর জাতীয় দলের হয়ে আর মাঠে নামেননি লিওনেল মেসি। তবে সময়ের অন্যতম সেরা এই ফুটবলার আর্জেন্টিনার হয়ে আবারও খেলবেন বলে জানিয়েছেন বার্সেলোনা কোচ এরনেস্তো ভালভেরদে।
  • রোনালদোর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, তদন্তে পুলিশ
    ক্রিস্তিয়ানো রোনালদোর বিরুদ্ধে সম্প্রতি ধর্ষণের অভিযোগ আনা এক নারীর অনুরোধে ২০০৯ সালের ঘটনাটি নিয়ে পুনরায় তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের পুলিশ।
  • আর্জেন্টিনা দলে মেসি কবে ফিরবেন, জানেন না কোচ
    লিওনেল মেসি কবে নাগাদ আন্তর্জাতিক ফুটবলে ফিরবেন তা এখনও পরিষ্কার নয়। আর্জেন্টিনার অন্তবর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি মাঝে বার্সেলোনা তারকার সঙ্গে কথা বলেছেন। তবে কবে তিনি জাতীয় দলে ফিরবেন, সে বিষয়ে কোনো কথা হয়নি বলে জানিয়েছেন কোচ।
  • আর্জেন্টিনা দল থেকে অবসর নিতে মেসিকে পরামর্শ মারাদোনার
    লিওনেল মেসিকে আর্জেন্টিনা দল থেকে অবসর নেওয়ার পরামর্শ দিয়েছেন দেশটির কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা।
  • ধর্ষণের অভিযোগের খবর ভুয়া দাবি রোনালদোর
    ক্রিস্তিয়ানো রোনালদো তার বিরুদ্ধে ওঠা যুক্তরাষ্ট্রের এক নারীকে ধর্ষণের অভিযোগকে ‘ভুয়া’ বলে উড়িয়ে দিয়েছেন।
  • 'মেসি ও রোনালদো সেরা কিন্তু ২০১৮ মদ্রিচের বছর'
    ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসিকে বিশ্বের সেরা দুইজন ফুটবলার মানলেও ২০১৮ সালকে রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচের বছর বলে মনে করছেন ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ।
  • ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনা দলে নতুন ২ মুখ
    আর্জেন্টিনা জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ডিফেন্ডার হুয়ান ফইথ ও উইঙ্গার রদ্রিগো দে পল। আগামী মাসে ব্রাজিল ও ইরাকের বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য ৩১ সদস্যের দল ঘোষণা করেছেন কোচ লিওনেল স্কালোনি।
  • জার্মানিতে ২০২৪ সালের ইউরো
    ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের ২০২৪ সালের আসর হবে জার্মানিতে। উয়েফার নির্বাহী কমিটিতে ভোটে তুরস্ককে পেছনে ফেলে আয়োজনের দায়িত্ব পেয়েছে দেশটি।
  • ফিফা বর্ষসেরার অনুষ্ঠানে মেসি-রোনালদোকে দেখতে চেয়েছিলেন মদ্রিচ
    ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো উপস্থিত থাকলে খুশি হতেন বলে জানিয়েছেন এ বছরের সেরা খেলোয়াড় লুকা মদ্রিচ।
  • ব্রাজিলের বিপক্ষে নেই মেসি
    আগামী মাসে ব্রাজিল ও ইরাকের বিপক্ষে আর্জেন্টিনা দলে বার্সেলোনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি থাকছেন না বলে জানিয়েছেন দলটির অন্তবর্তীকালীন কোচ লিওনেল স্কালোনি।
  • এই পুরস্কার মদ্রিচের প্রাপ্য: ক্রোয়েশিয়া কোচ
    ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা লুকা মদ্রিচকে প্রশংসায় ভাসিয়েছেন জ্লাতকো দালিচ ও ইওয়াখিম লুভ। ক্রোয়েশিয়ার কোচ দালিচ মনে করছেন, এই পুরস্কার তার অধিনায়কের প্রাপ্য। জার্মানির কোচ লুভের কাছে, মদ্রিচ একজন নেতা।
  • এই ট্রফি আমার একার নয়: মদ্রিচ
    “এই অ্যাওয়ার্ড দেখাচ্ছে যে, আমরা সবাই কঠিন পরিশ্রম আর নিবেদন দিয়ে সেরা হতে পারি। সব স্বপ্ন সত্যি হতে পারে”, ফিফা বর্ষসেরা পুরস্কার জয়ের পর বললেন লুকা মদ্রিচ।  স্বপ্ন পূরণের পর তারকা মিডফিল্ডার কৃতজ্ঞ চিত্তে স্মরণ করলেন, এই পুরস্কারের পেছনে সতীর্থ আর কোচদের অবদানের কথা।
  • রোনালদো-সালাহকে হারিয়ে ফিফার বর্ষসেরা মদ্রিচ
    ক্যারিয়ারে প্রথমবারের মতো বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন লুকা মদ্রিচ। টানা দুবারের বিজয়ী ক্রিস্তিয়ানো রোনালদো ও লিভারপুলের হয়ে অভিষেক মৌসুমে আলো ছড়ানো মোহামেদ সালাহকে হারিয়ে ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্বাচিত হয়েছেন ক্রোয়াট এই মিডফিল্ডার।
  • বর্ষসেরা একাদশে মেসি-রোনালদো, নেই নেইমার-সালাহ
    টানা দ্বাদশবারের মতো ফিফার বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। জায়গা হয়নি নেইমার ও মোহামেদ সালাহর।