• আপিল নাকচ, খেলতেই হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনার
    ফিফার আপিল কমিটিতে গিয়ে কোনো কাজ হয়নি। নাকচ হয়ে গেছে ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের আবেদন। স্থগিত হয়ে থাকা বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতেই হচ্ছে লাতিন আমেরিকার এই দুই চির প্রতিদ্বন্দ্বী দেশকে। 
  • ইউনাইটেডের ডাগআউট থেকে অস্ট্রিয়া জাতীয় দলে রাংনিক
    চলতি মৌসুমের পর ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের দায়িত্ব ছেড়ে পরামর্শক হিসেবে যোগ দেবেন রালফ রাংনিক, ক্লাবের সঙ্গে তার চুক্তি ছিল এমনটাই। তাতে পরিবর্তন না এলেও একই সঙ্গে আরেকটি বড় দায়িত্ব নিতে যাচ্ছেন তিনি। দুই বছরের জন্য অস্ট্রিয়া জাতীয় দলের কোচ করা হয়েছে এই জার্মান কোচকে।
  • ব্রাজিলের বিপক্ষে স্থগিত ম্যাচটি খেলতে আর্জেন্টিনার আপত্তি
    বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল-আর্জেন্টিনার স্থগিত ম্যাচটি ঘিরে সমস্যা কাটছেই না। আগামী সেপ্টেম্বরে ম্যাচটি পুনরায় আয়োজনের সিদ্ধান্ত হওয়ার পর বেঁকে বসেছে আর্জেন্টিনা। ফিফার এই সিদ্ধান্তের বিরুদ্ধে সর্বোচ্চ ক্রীড়া আদালতে আপিল করবে বলে জানিয়েছে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।
  • নিউ জিল্যান্ড-কোস্টা রিকার বিশ্বকাপে যাওয়ার লড়াই ১৪ জুন
    কাতার বিশ্বকাপ বাছাইয়ের আন্তঃমহাদেশীয় প্লে-অফ ম্যাচে আগামী ১৪ জুন কোস্টা রিকার মুখোমুখি হবে নিউ জিল্যান্ড।
  • আবারও হাসপাতালে পেলে
    কোলন টিউমারের নিয়মিত চিকিৎসার অংশ হিসেবে ফের হাসপাতালে ভর্তি হয়েছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে। চিকিৎসকরা জানিয়েছেন, পেলের শারীরিক অবস্থা ভালো ও স্থিতিশীল আছে। আগামী কয়েক দিনের মধ্যে তাকে ছেড়ে দেওয়া হতে পারে।
  • ইউক্রেইন-স্কটল্যান্ড প্লে-অফের সূচি চূড়ান্ত
    বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফে স্কটল্যান্ডের বিপক্ষে ইউক্রেইনের স্থগিত ম্যাচের নতুন সূচি নির্ধারণ করা হয়েছে। ফাইনালে ওঠার লড়াইয়ে আগামী ১ জুন মুখোমুখি হবে দল দুটি।
  • ফন খালের ক্যান্সারের চিকিৎসা ‘সফল হয়েছে’
    অনেক দিন ধরে প্রোস্টেট ক‍্যান্সারের চিকিৎসা নিচ্ছিলেন নেদারল‍্যান্ডসের কোচ লুইস ফন খাল। দীর্ঘমেয়াদী এই চিকিৎসা সফল হয়েছে বলে জানালেন তিনি।
  • বিশ্বকাপ ভাবনায় রোনালদোকে নিয়ে ভীত নয় দক্ষিণ কোরিয়া
    বয়সের কারণে ধার কিছুটা কমে গেলেও নিজের দিনে ক্রিস্তিয়ানো রোনালদো এখনও সেরাদের সেরা। পর্তুগাল জাতীয় দলের প্রাণভোমরা তিনি। বিশ্বকাপে শক্তিশালী দলটির সঙ্গে একই গ্রুপে পড়ায় তাদের আটকাতে এখনই ছক কাটতে বসে গেছে দক্ষিণ কোরিয়া কোচ পাউলো বেন্তো। তবে পর্তুগিজ মহাতারকাকে সামলাতে আলাদা কোনো কৌশলের প্রয়োজন দেখেন না তিনি।
  • নেদারল্যান্ডসের ডাগআউটে ফিরছেন কুমান
    বার্সেলোনার কোচের পদ থেকে ছাঁটাই হওয়ার পর বেকার সময় পার করছেন রোনাল্ড কুমান। আপাতত তার এই অবস্থার পরিবর্তন না হলেও পরবর্তী দায়িত্ব ঠিক হয়ে গেছে এই ডাচ কোচের। আগামী বছরের শুরুতে নেদারল্যান্ডস জাতীয় দলের ডাগআউটে ফিরতে যাচ্ছেন তিনি।
  • আবারও ডেনমার্কের গ্রুপে পড়ে চিন্তিত ফ্রান্স কোচ
    গত বিশ্বকাপেও দেখা হয়েছিল দুই দলের। কিন্তু ডেনমার্ককে হারাতে পারেনি ফ্রান্স। যদিও রাশিয়ার আসরে বাজিমাত করেছিল ফরাসিরাই। চার বছর পর ফের বিশ্বকাপে একই গ্রুপে পড়েছে দুই দল। ফ্রান্স কোচ দিদিয়ের দেশম তাই সতর্ক, চিন্তিত। তার মনে হচ্ছে তাদের কঠিন পরীক্ষায় ফেলবে ডেনমার্ক।
  • ব্রাজিল কোচের চোখে প্রতিটি গ্রুপই কঠিন
    কাতার বিশ্বকাপের ড্রয়ের পর থেকে চলছে নানা বিশ্লেষণ। কোনো গ্রুপকে কেউ কেউ অভিহিত করছে ‘মৃত্যুকূপ’ হিসেবে। আবার কোনোটিকে সহজ গ্রুপ হিসেবে দেখছে অনেকে। তবে ব্রাজিলের কোচ তিতের মতে, প্রতিটি গ্রুপেই সবার জন্য কাজটা হবে কঠিন।
  • নিজেদের গ্রুপে কঠিন সব দল দেখছেন আর্জেন্টিনা কোচ
    বিগত কয়েক আসরের তুলনায় কাতার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে সহজ গ্রুপই পেয়েছে আর্জেন্টিনা। তবে তিন দলের কাউকেই খাটো করে দেখতে রাজি নন লিওনেল স্কালোনি। দুইবারের বিশ্ব চ‍্যাম্পিয়নদের কোচ নিজেদের গ্রুপে দেখছেন কঠিন সব প্রতিপক্ষ।
  • ছবিতে কাতার বিশ্বকাপের ড্র
    জমকালো আয়োজনে হয়ে গেল ২০২২ কাতার বিশ্বকাপের মূল পর্বের ড্র। দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে প্রায় দুই হাজার অতিথির সামনে শুক্রবার অনুষ্ঠিত ড্রয়ে আটটি গ্রুপ চূড়ান্ত হয়েছে। আগামী ২১ নভেম্বর শুরু হয়ে ১৮ ডিসেম্বর শেষ হবে ফুটবল বিশ্বকাপের এবারের আসর। ছবি: রয়টার্স
  • সেমির আগে দেখা হচ্ছে না ব্রাজিল-আর্জেন্টিনার
    এক দল পড়েছে আট গ্রুপের প্রথম ভাগে। পরের ভাগে আরেক দল। তাই কাতার বিশ্বকাপে সেমি-ফাইনালের আগে মুখোমুখি হওয়ার কোনো সম্ভাবনা নেই দুই চিরপ্রতিদ্বন্দ্বী  ব্রাজিল ও আর্জেন্টিনার।
  • ফের ব্রাজিল-সার্বিয়ার সঙ্গে একই গ্রুপে পড়ে বিস্মিত শাচিরি
    কাতার বিশ্বকাপের ড্র দেখছিলেন আর জেরদান শাচিরি ভাবছিলেন, কী অবাক কাণ্ড, আবারও ব্রাজিল আর সার্বিয়ার সঙ্গে একই গ্রুপে! বিস্ময় থাকলেও কঠিন গ্রুপে পড়া নিয়ে মন খারাপের কিছু নেই তার। বরং সুইজারল্যান্ডের এই ফরোয়ার্ড জানালেন, শক্ত গ্রুপেই নাকি নিজেদের দেখতে চেয়েছিলেন তিনি।
  • কাতার বিশ্বকাপ: কে কোন গ্রুপে
    দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে শুক্রবার অনুষ্ঠিত ড্রয়ে ২০২২ কাতার ফিফা বিশ্বকাপের আটটি গ্রুপ চূড়ান্ত হয়েছে। একই গ্রুপে পড়েছে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন ও জার্মানি।
  • দলকে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পথ দেখালেন ইংল্যান্ড কোচ
    দারুণ সব খেলোয়াড় নিয়ে গড়া একটা দল হলেই যে সাফল্য আসে না, তার প্রমাণ আছে ভুরিভুরি। বিশ্বকাপের চ্যালেঞ্জ তো আরও কঠিন। রাশিয়া বিশ্বকাপ থেকে ভালোভাবেই সেই ধারণা পেয়েছেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। বিশ্ব চ্যাম্পিয়ন হতে নিখুঁত পারফরম্যান্সের বিকল্প দেখছেন না তিনি।
  • দল বিশ্বকাপে না ওঠায় ছাঁটাই নাইজেরিয়ার কোচিং স্টাফ
    কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হওয়ার বড়সড় ধাক্কা লেগেছে নাইজেরিয়া ফুটবলে। চাকরি হারিয়েছেন জাতীয় দলের কোচিং স্টাফের তিন সদস্য।
  • বিশ্বকাপ ড্র: কে কোন পটে
    ফিফার সবশেষ র‌্যাঙ্কিং প্রকাশের কিছুক্ষণ পরই জানিয়ে দেওয়া হয়েছে কাতার বিশ্বকাপ ড্রয়ের কোন পটে থাকবে কোন দল। র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে নির্ধারিত হয়েছে চার পটের দলগুলো।
  • নাইজেরিয়া-ঘানা ম্যাচে ডোপিং কর্মকর্তার মৃত্যু
    কাতার বিশ্বকাপের আফ্রিকা অঞ্চলের বাছাইয়ে প্লে-অফে নাইজেরিয়া ও ঘানার ম্যাচের পর অসুস্থ হয়ে মারা গেছেন ম্যাচটির ডোপিং নিয়ন্ত্রক কর্মকর্তা।
  • মেসির উপস্থিতিতে কাতার বিশ্বকাপের বল উন্মোচন
    অনেক পরীক্ষা-নীরিক্ষা শেষে আনুষ্ঠানিকভাবে কাতার বিশ্বকাপের বল উন্মোচন করা হয়েছে। বলটির নাম দেওয়া হয়েছে ‘আল রিহলা।’
  • কাতার বিশ্বকাপ: রইল বাকি ৫
    আর একদিন পরই ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপের ড্র। বাছাইপর্বে রোমাঞ্চ-উত্তেজনার নানা ধাপ পেরিয়ে মূল টুর্নামেন্টে খেলা নিশ্চিত করেছে অধিকাংশ দল। বহুল প্রতীক্ষার প্রহর শেষে অনেকে ফিরেছে বৈশ্বিক আসরে। ‘হেভিওয়েট’ কেউ কেউ আবার বাদ পড়েছে বাছাইয়েই।
  • শেষ মুহূর্তে গোল খেয়ে জয় হাতছাড়া আর্জেন্টিনার
    গেল সপ্তাহের মতো ছন্দময় ফুটবল খেলতে পারল না আর্জেন্টিনা। পারল না খুব বেশি সুযোগ তৈরি করতেও। তরুণ ফরোয়ার্ড জুলিয়ান আলভারেসের নৈপুণ্যে তারপরও জয়ের পথেই ছিল তারা। কিন্তু যোগ করা সময়ে ব্যবধান ঘুচিয়ে উচ্ছ্বাসে মাতল একুয়েডর।
  • লা পাসের উচ্চতায় জিতে আর্জেন্টিনার রেকর্ড ভাঙল ব্রাজিল
    কার্ডের খাঁড়ায় নেইমারের সঙ্গে ছিলেন না ভিনিসিউস জুনিয়রও। তাতে অবশ্য আক্রমণভাগের ধার একটুও কমেনি ব্রাজিলের। লা পাসের উচ্চতার চ্যালেঞ্জ দারুণভাবে সামাল দিয়ে বাছাইপর্বে ধরে রাখল অজেয় যাত্রা। বলিভিয়াকে হারিয়ে ভাঙল আর্জেন্টিনার সর্বোচ্চ পয়েন্টের রেকর্ড। একই সঙ্গে নিশ্চিত করল শীর্ষে থাকা।
  • তারুণ্য নির্ভর দল নিয়ে ইতালির জয়
    প্লে-অফ সেমি-ফাইনালে হেরে দুই দলই হারিয়েছে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ। কদিন আগের সেই ধাক্কা কাটানোর আগেই ‘অর্থহীন’ প্রীতি ম্যাচ খেলতে নেমে পড়া সহজ নয়। তবুও দুই দল উপহার দিল প্রাণবন্ত ফুটবল। লড়াই হলো তুমুল। সেখানে তারুণ্য নির্ভর দল নিয়ে তুরস্কের বিপক্ষে জিতে এক রকম নতুন শুরুই করল ইতালি।
  • সুইডেনকে হারিয়ে বিশ্বকাপের মঞ্চে পোল্যান্ড
    রবের্ত লেভানদোভস্কি নাকি জ্লাতান ইব্রাহিমোভিচ? গোল করে জবাবটা যেন নিজেই লিখে দিলেন প্রথম জন। সুইডেনের চাপ সামলে দ্বিতীয়ার্ধের শুরুতেই জালে বল পাঠালেন পোলিশ তারকা। খানিক পর প্রতিপক্ষের ভুলে আরেকটি গোল আদায় করে নিল তারা। ঘরের মাঠে দারুণ জয়ে কাতার বিশ্বকাপে পা রাখল পোল্যান্ড।
  • জার্মানির জয়রথ থামাল নেদারল্যান্ডস
    প্রথমার্ধে দারুণ খেলা জার্মানি বিরতির পর খেই হারাল। ধরে রাখতে পারল না ব্যবধান। ঘুরে দাঁড়িয়ে হার এড়াল নেদারল্যান্ডস।
  • নর্থ মেসিডোনিয়ার স্বপ্নযাত্রা থামিয়ে বিশ্বকাপে পর্তুগাল
    প্রতিপক্ষের ছোট একটা ভুল, সেটাই যথেষ্ট হলো ব্রুনো ফের্নান্দেসের জন্য। চমৎকার ফিনিশিংয়ে দলকে এগিয়ে নিলেন এই মিডফিল্ডার। নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে দ্বিতীয়ার্ধে করলেন আরেক গোল। শেষ বাধা পেরিয়ে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করল পর্তুগাল। 
  • টাইব্রেকারে আবারও মিশরের আশা গুঁড়িয়ে বিশ্বকাপে সেনেগাল
    মাস দুয়েক আগে টাইব্রেকারে হেরে আফ্রিকান নেশন্স কাপ থেকে খালি হাতে ফিরতে হয়েছিল মিশরকে। আবারও সেই একই প্রতিপক্ষ, একইরকম পেনাল্টি শুটআউট। কিন্তু ভাগ্য বদলাল না তাদের। পুরনো ক্ষতে প্রলেপ দিতে পারলেন না মোহামেদ সালাহ ও তার সতীর্থরা। ১২ গজ দূর থেকে জালে বল পাঠালেন সাদিও মানে। কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করার আনন্দে ভাসল সেনেগাল।
  • দাম্মামের স্মৃতি সিলেটে ফেরানোর তৃপ্তি মঙ্গোলিয়া কোচের
    মাস দুয়েক আগে দলের দায়িত্ব নিয়েছেন। দলের খেলোয়াড়দের সবার নামও জানেন না। কিন্তু ম্যাচের আগের সংবাদ সম্মেলনে লক্ষ‍্যের প্রশ্নে জানিয়েছিলেন সৌদি আরবের দাম্মামের সেই ২১ বছর আগের ম‍্যাচের পুনরাবৃত্তির। রক্ষণের দৃঢ়তায় সে লক্ষ্য পূরণের আনন্দে ভাসলেন মঙ্গোলিয়ার কোচ ইচিরো ওতসুকা।
  • গোলের হাহাকার সত্ত্বেও উন্নতির ছাপ দেখছেন কাবরেরা
    দ্বিতীয় মিনিটেই গোলমুখে ঠিক পজিশনে না থাকায় সুযোগ হারিয়েছেন সুমন রেজা। ৪১তম মিনিটে এই ফরোয়ার্ডের শট প্রতিহত হয় ক্রসবারে। বদলি ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবনও পাননি জালের দেখা। তাতে ম্যাচ জুড়ে আধিপত্য করেও জয়ের আনন্দে ভাসতে পারেনি বাংলাদেশ। তবে কোচ হাভিয়ের কাবরেরা ফরোয়ার্ডদের প্রচেষ্টা ও নিবেদনে খুশি। দলের পারফরম্যান্সেও দেখছেন উন্নতির ছাপ।
  • ২৮ বছর বয়সে চলে গেলেন বেলজিয়ান গোলরক্ষক 
    শরীরে বাসা বেঁধেছিল মরণব্যাধি ক্যান্সার। তবুও হাল ছেড়ে না দিয়ে খেলা চালিয়ে যাচ্ছিলেন মিগেল ফন ডাম। শেষ পর্যন্ত জীবন যুদ্ধে হার মানতে হয়েছে বেলজিয়ামের ক্লাব সার্কেল ব্রুগের এই গোলরক্ষককে।
  • সেই পারকেন স্টেডিয়ামে ফেরার অপেক্ষায় এরিকসেন
    সাড়ে নয় মাস আগে যেখানে নিভে যেতে বসেছিল তার জীবন প্রদীপ, সেই পারকেন স্টেডিয়ামের সবুজ আঙিনায় ফিরতে যাচ্ছেন ক্রিস্তিয়ান এরিকসেন। ম্যাচটিকে বিশেষ কিছু হিসেবে দেখছেন ডেনমার্কের এই মিডফিল্ডার। এবার ভক্তদের এখানে নতুন স্মৃতি উপহার দিতে চান তিনি।
  • ড্রই হলো বাংলাদেশ-মঙ্গোলিয়া ম্যাচ
    ম্যাচের চিত্রনাট্যে আধিপত্য বাংলাদেশের। সুযোগ নষ্টের দিক থেকেও এগিয়ে স্বাগতিকরা! ঘরের মাঠেও ব্যর্থতার বিষাদ সঙ্গী হলো ফরোয়ার্ডদের। এছাড়া পোস্টও দাঁড়াল পথ আগলে। শেষ পর্যন্ত ড্রই হলো বাংলাদেশ-মঙ্গোলিয়া ম্যাচ।
  • আমার আর্সেনালের কোচ হওয়ার খবর মিথ্যা: তিতে
    কাতার বিশ্বকাপের পর ব্রাজিলের কোচের পদে আর থাকবেন না, সম্প্রতি তিতের এই ঘোষণার পর তার ভবিষ্যৎ নিয়ে জল্পনা থেমে নেই। গণমাধ্যমের খবর, তার পরবর্তী গন্তব্য হতে যাচ্ছে আর্সেনাল। তবে খবরটিকে স্রেফ মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন এই ব্রাজিলিয়ান।
  • পর্তুগালকে হারালেই নর্থ মেসিডোনিয়া পাবে মোটা অঙ্কের পুরস্কার
    যুগোস্লোভিয়ার বলয় থেকে তিন দশক আগে বেরিয়ে স্বাধীন দেশ হিসেবে যাত্রা করা নর্থ মেসিডোনিয়ার ফুটবল ইতিহাস সমৃদ্ধ নয়। ২১ লাখ জনসংখ্যার দেশটি এখন পর্যন্ত খেলেছে কেবল একটি বড় টুর্নামেন্টে, গত বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। অনেক চড়াই উতরাই পেরিয়ে তারা আরও বড় স্বপ্ন পূরণ থেকে আছে স্রেফ এক ধাপ দূরত্বে। কাতার বিশ্বকাপের টিকেট পেতে শেষ বাধা পর্তুগাল। ম্যাচটির আগে দলকে উজ্জীবিত করতে অর্থ পুরস্কার ঘোষণা করেছেন নর্থ মেসিডোনিয়ার প্রধানমন্ত্রী।
  • মেসির ভবিষ্যৎ নিয়ে না ভেবে বর্তমানকে উপভোগ করতে বললেন কোচ
    কাতার বিশ্বকাপের পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার যে ইঙ্গিত দিয়েছেন লিওনেল মেসি ও আনহেল দি মারিয়া, তা নিয়ে আলোচনার শেষ নেই। আর্জেন্টিনা জাতীয় দলের কোচ লিওনেল স্কালোনি অবশ্য অত সামনে তাকাতে চান না। অন্যদেরও বর্তমানে থেকে এই দুই তারকার ফুটবল উপভোগ করার পরামর্শ দিলেন তিনি।
  • মেসিডোনিয়াকে অতিষ্ট করে দাও, সমর্থকদের উদ্দেশে রোনালদো
    প্লে-অফের ফাইনালে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে পর্তুগালের রয়েছে একটি বাড়তি সুবিধা, ম্যাচটি হবে তাদের ঘরের মাটিতে। সমর্থকদের সামনে খেলার সুবিধা পুরোপুরি কাজে লাগাতে চান ক্রিস্তিয়ানো রোনালদো। ভক্তদের প্রতি পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের আহ্বান, প্রতিপক্ষের জন্য যেন তারা মাঠের আবহ কঠিন করে তোলেন।
  • মঙ্গোলিয়ার চোখ দাম্মামে, বাংলাদেশের সিলেটেই
    অদ্ভূত এক কথা সংবাদ সম্মেলনে বলে বসলেন মঙ্গোলিয়া কোচ ইচিরো ওতসুকা। তার দলের সবার নামই নাকি জানেন না তিনি! কিন্তু জানেন ২১ বছর আগে দাম্মামের সেই ‘ঐতিহাসিক’ ড্রয়ের কথা। ঘুরে-ফিরে সেই ম্যাচের কথা বললেন দলটির কোচ ও অধিনায়ক। বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা অবশ্য চোখ কপালে তুলে দেওয়ার মতো কিছু বলেননি। সুদূর অতীতের ইতিহাসও ঘাটলেন না। তার দৃষ্টি আবদ্ধ সিলেটে। যে আঙিনায় ফুটবলের রঙ-তুলির আচঁড়ে তিনি আঁকতে চান বাংলাদেশ কোচ হিসেবে প্রথম জয়ের ছবি।
  • ‘গোলের জন্য ক্ষুধার্ত হয়ে আছি, পাগল হয়ে আছি’
    ম্যাচ সামনে রেখে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় নিজের প্রতি ক্ষোভ জানালেন অকপটে। না পারার বৃত্ত ভেঙে এবার গোলের আনন্দে ডানা মেলতে আত্মবিশ্বাসী তিনি।
  • '৯০ মিনিটে যেকোনো কিছু হতে পারে'
    কাগজে-কলমে শক্তিমত্তার বিচারে দুই দলের মাঝে ব্যবধান অনেক। ফিফা র‍্যাঙ্কিংয়ে পর্তুগাল ৯ নম্বর দল, নর্থ মেসিডোনিয়া ৬৭তম। তবে কাতার বিশ্বকাপে ওঠার প্রশ্নে দুই দলই এখন এক বিন্দুতে, মুখোমুখি দাঁড়িয়ে। ‘ডু অর ডাই’ ম্যাচে ‘পুঁচকে’ মেসিডোনিয়া যে ছেড়ে কথা বলবে না, তা ভালো করেই জানেন পর্তুগিজ মিডফিল্ডার বের্নার্দো সিলভা।
  • মঙ্গোলিয়া অধিনায়কের স্মৃতিতে ২১ বছর আগের ম্যাচ
    ১৯ ফেব্রুয়ারি, ২০০১। সৌদি আরবের দাম্মামে ২০০২ বিশ্বকাপের বাছাইয়ের মুখোমুখি বাংলাদেশ-মঙ্গোলিয়া। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের খেলা চলছে। জয়ের পথে তখনও বাংলাদেশ। শেষ মুহূর্তের গোলে ২-২ ড্রয়ের আনন্দে মেতে উঠল মঙ্গোলিয়া। উলানবাটোরে নেচে উঠল ১১ বছর বয়সের এক কিশোর, নাম তার টিসেন্ড আইয়ুশ। বর্তমান মঙ্গোলিয়া দলের যিনি অধিনায়ক।
  • কৌশল বদলের ইঙ্গিত কাবরেরার
    মালদ্বীপ, মঙ্গোলিয়া-দুই দলের মাঝে আছে শক্তির পার্থক্য। দল দুটির খেলার ধরনও আলাদা। হাভিয়ের কাবরেরার চোখে মালদ্বীপ খেলে বিল্ড-আপ ফুটবল, মঙ্গোলিয়া ‘ডিরেক্ট ফুটবল’ খেলতে পারদর্শী। অর্থাৎ দ্রুত আক্রমণে ওঠার কৌশল তাদের। আসছে ম্যাচে তাই কৌশল বদলের ইঙ্গিত দিলেন বাংলাদেশ কোচ।
  • সতীর্থদের চ্যালেঞ্জ নেওয়ার বার্তা জামালের
    বন্ধুর পথ পেরিয়ে এতদূর আসা ফুটবলার তিনি। ডেনমার্কের কোপেনহেগেনের পথে গুলি খেয়ে পড়ে থাকার অতীত আছে তার। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণ পেরিয়ে আসা জামাল ভূঁইয়া তাই কখনও চ্যালেঞ্জ নিতে পিছপা হন না। মঙ্গোলিয়ার বিপক্ষে ম্যাচে সতীর্থদেরও চ্যালেঞ্জ নেওয়ার বার্তা দিলেন বাংলাদেশ অধিনায়ক।
  • লেভানদোভস্কি নাকি ইব্রাহিমোভিচ, পারবে রোনালদোর পর্তুগাল?
    প্রথম বাধা পার হয়ে শেষ পরীক্ষার সামনে দাঁড়িয়ে পোল্যান্ড ও সুইডেন। মুখোমুখি দুর্দান্ত ছন্দে থাকা রবের্ত লেভানদোভস্কি ও বয়সকে বুড়ো আঙুল দেখানো জ্লাতান ইব্রাহিমোভিচ। অসাধারণ এই দুই ফরোয়ার্ডের মধ্যে কে যাবেন কাতার বিশ্বকাপে? জায়ান্ট কিলার নর্থ মেসিডোনিয়ার বাধা পার হতে পারবে কি ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগাল?
  • ৩৬ বছরের খরা কাটিয়ে বিশ্বকাপে কানাডা
    ৩০ হাজার দর্শকে ঠাসা টরন্টোর বিএমও স্টেডিয়াম। স্লোগান হচ্ছে, চলছে গান। উড়ছে পতাকা। ম্যাচের আগে থেকেই যেন উৎসবের আবহ। সেই উপলক্ষ পূর্ণতা পেল মাঠের ফুটবলেও। জ্যামাইকাকে উড়িয়ে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করল কানাডা।
  • মালদ্বীপের ব্যর্থতার ক্ষতে সিলেটে প্রলেপ দেওয়ার প্রত্যয়
    সাধারণত দলের ব্যর্থতার পর কোচ আগলে রাখেন খেলোয়াড়দের। দায় তুলে নেন নিজের কাঁধে। প্রচলিত নিয়ম যেন ভাঙলেন ইয়াসিন আরাফাত! কোচ হাভিয়ের কাবরেরাকে নয়, মালদ্বীপে হারের দায় দিলেন নিজেদেরকেই। প্রত্যয়ী কণ্ঠে তরুণ এই ডিফেন্ডার জানালেন, মালেতে না পারার ক্ষতে সিলেটের ম্যাচে দিতে চান প্রলেপ।
  • আবার নিজেকে ফুটবলার মনে হচ্ছে এরিকসেনের
    ক্রিস্তিয়ান এরিকসেনের জন্য আন্তর্জাতিক ফুটবলে ফেরাটা এর চেয়ে ভালো হয়তো হতে পারত না। মাঠে নামার দুই মিনিটের মধ্যেই মিলল জালের দেখা। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণ থেকে ফেরা ডেনমার্কের এই মিডফিল্ডার খুব খুশি এমন প্রত্যাবর্তনে। নিজেকে নতুন করে আবার একজন ফুটবলার মনে হচ্ছে তার।
  • বিশ্বকাপেই গোলের রেকর্ড ভাঙবে কেইন, আশা কোচের
    দেশের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় উঠে এসেছেন দুইয়ে। হ্যারি কেইনের ওপরে এখন কেবল ওয়েইন রুনি। ব্যবধানটাও খুব বেশি নয়। বছরের শেষে আসছে কাতার বিশ্বকাপে কেইন রেকর্ডটি ভাঙতে পারলে দারুণ খুশি হবেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেইট।
  • ফেরার দুই মিনিটেই এরিকসেনের গোল
    মৃত্যুর দুয়ার থেকে ফিরে ফুটবল ক্যারিয়ারকেও নতুন জীবন দেওয়া ক্রিস্তিয়ান এরিকসেনের জাতীয় দলে প্রত্যার্তনটা হলো অভাবনীয়। মাঠে নামার দুই মিনিটের মধ্যে গোলের দেখা পেলেন ডেনমার্কের এই মিডফিল্ডার।
  • ফ্লিকের জার্মানির আটে আট
    ইতিহাস-ঐতিহ্য আর শক্তিমত্তায় অনেক পিছিয়ে থাকা ইসরায়েলের বিপক্ষে ম্যাচ জুড়ে আধিপত্য করল জার্মানি। তাদের সামনে বাধার দেয়াল হয়ে দাঁড়ালেন প্রতিপক্ষের গোলরক্ষক। এর মাঝেই দুবার জালের দেখা পেল তারা। দলটির কোচ হিসেবে শুরুতে টানা জয়ের রেকর্ডটাকে আট ম্যাচে উন্নীত করলেন হান্স ফ্লিক।
  • ঘরের মাঠে স্পেনের ঘাম ঝরানো জয়
    শক্তির বিচারে দুই দলের মাঝে পার্থক্য অনেক। ফিফা র‌্যাঙ্কিংয়েও তাই। তবে দীর্ঘ চার মাসের বেশি সময় পর মাঠে নেমে নিজেদের সেরাটা মেলে ধরতে পারল না স্পেন। তুলনামূলক দুর্বল আলবেনিয়ার বিপক্ষে দুর্ভাগ্যবশত গোল হজম করে হোঁচট খেতেও বসেছিল তারা। তবে, একেবারে শেষ সময়ে দুর্দান্ত এক গোলে ব্যবধান গড়ে দিলেন দানি ওলমো। স্বস্তির জয়ে মাঠ ছাড়ল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।
  • ইংল্যান্ডের জয়ে চার্লটনের পাশে বসলেন কেইন
    চেনা আঙিনায় শুরুতে পিছিয়ে পড়ার ধাক্কা সামলে ইংল্যান্ড ঘুরে দাঁড়াল দারুণভাবে। হ্যারি কেইন ধরে রাখলেন গোলের ধারাবাহিকতা। সুইজারল্যান্ডকে হারিয়ে অপরাজেয় যাত্রা অব্যাহত রাখল গ্যারেথ সাউথগেটের দল।
  • মেসির মতো অবসরের আভাস দিলেন দি মারিয়া
    দীর্ঘদিনের জাতীয় দল সতীর্থ লিওনেল মেসি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ইঙ্গিত দেওয়ার পর তার সঙ্গে সুর মেলালেন আনহেল দি মারিয়া। ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচের পর এই মিডফিল্ডার বললেন, জাতীয় দলের জার্সি গায়ে সম্ভবত এটাই দেশের মাটিতে তার শেষ ম্যাচ হয়ে থাকবে।
  • মানচিনির হাত ধরেই ঘুরে দাঁড়ানোর আশায় ইতালি
    রবের্তো মানচিনির কোচিংয়ের গেল বছরের মাঝামাঝি এসেছিল ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ট্রফি। বছর না ঘুরতেই সেই সাফল্য এখন যেন সুদূর অতীত। টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে উঠতে না পারার ব্যর্থতা জেঁকে বসেছে ইতালিয়ান ফুটবলে। কাতার বিশ্বকাপের বাছাইপর্ব থেকে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ছিটকে যাওয়ায় অনেকেই দলটিতে মানচিনির শেষ দেখতে শুরু করেছেন। দেশটির ফুটবল ফেডারেশনের (এফআইজিসি) সভাপতি গাব্রিয়েলে গ্রাভিনা অবশ্য কোণঠাসা কোচের পাশে দাঁড়িয়েছেন।
  • ‘স্পেনের তরুণ দলটি বিশ্বকাপ জয়ের দাবিদার’
    স্পেনের কোচ হিসেবে লুইস এনরিকে দায়িত্ব নেওয়ার পর থেকে দলে প্রাধান্য দিয়ে আসছেন তরুণদের। এখনও বড় কোনো সাফল্য না পেলেও দলটির মাঝে দেখা যাচ্ছে দারুণ সম্ভাবনা। সাবেক বার্সেলোনা কোচও সময়ের সেরা তরুণ খেলোয়াড়দের নিয়ে সাজানো দলটি ঘিরে বেশ আশাবাদী। তার বিশ্বাস, বিশ্বকাপ জেতার সব যোগ্যতাই আছে তাদের।
  • মেসির অবসরের ইঙ্গিত
    ম্যাচ জুড়ে গ্যালারি থেকে ভেসে এলো ‘মেসি, মেসি, মেসি…’ গর্জন। ভক্ত-সমর্থকদের অকৃত্রিম ভালোবাসায় সিক্ত হয়ে আর্জেন্টাইন তারকা জানালেন কৃতজ্ঞতা। ভেনেজুয়েলার বিপক্ষে দারুণ জয়ের পর দল নিয়ে মাঠে ‘ল্যাপ অব অনার’ দিয়ে দর্শকের অভিনন্দনের জবাবও দেন তিনি। এ সব কিছুর মাঝেই যেন লুকিয়ে অপ্রত্যাশিত এক ভবিষ্যতের ইঙ্গিত; মিলল মেসির ক্যারিয়ারের ইতি টানার আভাস।
  • আর্জেন্টিনার জয়ে মেসি-দি মারিয়ার গোল
    পিএসজিতে সময়টা ভালো কাটছে না। চ‍্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের পর শুনেছেন দলটির ভক্তদের দুয়ো। তবে জাতীয় দলে ঠিকই স্বরূপে দেখা গেছে লিওনেল মেসিকে। ফেরার ম‍্যাচে উপহার দিয়েছেন জাদুকরী কিছু মুহূর্ত। সুযোগ তৈরি করেছেন, জাল খুঁজে নিয়েছেন। তার উপস্থিতিতে প্রাণবন্ত ফুটবল উপহার দেওয়া আর্জেন্টিনা সহজেই হারিয়েছে তলানির দল ভেনেজুয়েলাকে।
  • ভারতকে হারিয়েও শিরোপা পেল না বাংলাদেশ
    আগ্রাসী ফুটবলের পসরা মেলে একের পর এক আক্রমণ শাণাতে থাকল বাংলাদেশ। কিন্তু মিলছিল না কাঙিক্ষত গোলের দেখা। দ্বিতীয়ার্ধে সেটাও মিলল আকলিমা খাতুনের দারুণ শটে। প্রবলভাবে জেগে উঠল শিরোপার সম্ভাবনা। কিন্তু শেষ পর্যন্ত বিষাদই সঙ্গী হলো। শক্তিশালী ভারতের বিপক্ষে জয় পাওয়া হলো, প্রথম লেগের হারের ‘প্রতিশোধ’ও নেওয়া হলো, কিন্তু সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের সমীকরণ যে মেলানো গেল না!
  • ইতালির বাদ পড়া মানচিনির ক্যারিয়ারে ‘সবচেয়ে বড় হতাশা’
    ক্যারিয়ারের সবচেয়ে মধুর অভিজ্ঞতার পর এখনও বছর ঘোরেনি। রবের্তো মানচিনি দেখে ফেললেন মুদ্রার উল্টো পিঠ। ইউরোপের চ্যাম্পিয়ন দলের কোচ এখন এই অঞ্চল থেকেই বিশ্বকাপ বাছাই উতরাতে ব্যর্থ হওয়া দলের কোচ! ইতলিয়ান এই কোচ মানছেন, তার ক্যারিয়ারে এতটা বাজে সময় আর আসেনি।
  • নিজেদের আঙিনায় ‘শেষ’ ম্যাচ, আবেগাপ্লুত তিতে
    প্রায় ছয় বছর ধরে ব্রাজিল কোচের দায়িত্বে তিতে। এই সময়ে ঘরের মাঠে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা খেলেছে অনেক ম্যাচ। জমা হয়েছে অসংখ্য স্মৃতি। তার কোচিংয়ে নিজেদের মাঠে সম্ভাব্য শেষ ম্যাচটা খেলে ফেলার পর আবেগ ছুঁয়ে যাচ্ছে ৬০ বছর বয়সী এই কোচকে। সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা ঝরে পড়ল তার কণ্ঠে।
  • বাছাইয়েই শেষ ইতালির বিশ্বকাপ
    কেবল নিজেদেরই দোষ দিতে পারে ইতালি। সুযোগ এসেছিল অসংখ্য, গোলের জন‍্য নিয়েছিল অগণিত শট। তবে লক্ষ‍্যে ছিল কমই, সেগুলোও পরীক্ষা নিতে পারেনি গোলরক্ষকের। এতো সুযোগ হাতছাড়ার দিতে হলো চড়া মাশুল। বাছাই পর্বেই শেষ হয়ে গেল ইউরো চ‍্যাম্পিয়নদের কাতার বিশ্বকাপ। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো টানা দুই আসরে খেলা হবে না ইতালির। অন‍্য দিকে লড়াকু জয়ে স্বপ্ন ছোঁয়ার পথে আরেক ধাপ এগিয়ে গেল নর্থ মেসিডোনিয়া। 
  • স্বস্তির জয়ে বিশ্বকাপের আশা বাঁচিয়ে রাখল পর্তুগাল
    টিকে থাকার লড়াইয়ে আক্রমণাত্মক ফুটবলে প্রথমার্ধে দুই গোল করা পর্তুগাল বিরতির পর কিছুটা খেই হারাল। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে তুরস্ক কমাল ব্যবধান, কিন্তু শেষ দিকে তারা মিস করল পেনাল্টি। কষ্টের জয়ে কাতার বিশ্বকাপে খেলার আশা বাঁচিয়ে রাখল সাবেক ইউরো চ্যাম্পিয়নরা।
  • নাটকীয় জয়ে বিশ্বকাপে জাপান
    ড্রয়ের পথে এগোচ্ছিল ম্যাচ। শেষ কয়েক মিনিটে পাল্টে গেল চিত্র। পাঁচ মিনিটের মধ্যে অস্ট্রেলিয়ার জালে দুইবার বল পাঠাল জাপান। নাটকীয় জয়ে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করল দেশটি।
  • কলম্বোর পুনরাবৃত্তি মালেতে চায় বাংলাদেশ
    মাত্র চার দিনের প্রস্তুতি, কিন্তু প্রত্যাশা আকাশচুম্বি। মালদ্বীপকে তাদের মাঠে হারাতে না পারার বৃত্ত এবার ভাঙতে মরিয়া বাংলাদেশ জাতীয় ফুটবল দল। চাওয়া পূরণের অনুপ্রেরণা দল নিচ্ছে কলম্বোর ম্যাচ থেকে। গত নভেম্বরে সবশেষ দেখায় শ্রীলঙ্কার প্রাইম মিনিস্টার মহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টে মালদ্বীপকে হারিয়েছিল তারা।
  • কোভিডের ছোবলে ভেস্তে গেল ফন খালের পরিকল্পনা
    বছরের শেষ দিকে মাঠে গড়াবে কাতার বিশ্বকাপ। ক্লাব ফুটবলের ব্যস্ততার মাঝে দলকে গুছিয়ে নিতে ও নিজের কৌশলে খেলোয়াড়দের মানিয়ে নেওয়ার সুযোগ করে দিতে খুব বেশি সময় পাবেন না জাতীয় দলগুলোর কোচ। তাই চলতি আন্তর্জাতিক বিরতিতে দলকে নতুন কৌশলে অনুশীলন করাতে ও ম্যাচ খেলাতে চেয়েছিলেন নেদারল্যান্ডস কোচ লুইস ফন খাল। কিন্তু করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় আপাতত স্কোয়াড থেকে দূরে থাকতে হচ্ছে তাকে।
  • প্লে-অফের আগে পেপেকেও হারাল পর্তুগাল
    কাতার বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফের আগে জোর ধাক্কা খেল পর্তুগাল। কোভিড-১৯ পজিটিভ হয়ে ছিটকে গেছেন তাদের অভিজ্ঞ ডিফেন্ডার পেপে।
  • ‘ইতালি ৮ বছর বিশ্বকাপে খেলবে না, হতেই পারে না’
    রাশিয়া বিশ্বকাপে না খেলতে পারার হতাশা কাটিয়ে গত কয়েক বছরে দারুণভাবে ঘুরে দাঁড়ায় ইতালি। জিতে নেয় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ট্রফি। তবে কাতার বিশ্বকাপে খেলা নিয়ে রয়ে গেছে শঙ্কা। প্লে-অফে যে আটকে গেছে তাদের বিশ্বকাপ-ভাগ্য! পরপর দুবার বিশ্বসেরার মঞ্চে দেখা যাবে না ইতালিকে, মানতেই পারছেন না দেশটির সাবেক তারকা ডিফেন্ডার ফাবিও কানাভারো।
  • মালদ্বীপকে তাদের মাঠে হারাতে চাই: জামাল
    দুই দলের সবশেষ দেখায় জয়ী বাংলাদেশ। ওই ম্যাচের ভেন্যু ছিল শ্রীলঙ্কার কলম্বো। মালদ্বীপকে তাদের মাঠে হারাতে না পারার আক্ষেপ তাই আজও সঙ্গী বাংলাদেশের। অধিনায়ক জামাল ভূইয়া এবার সে চাওয়া পূরণ করতে চান।
  • কাতার বিশ্বকাপে খেলার সব আশা শেষ রাশিয়ার
    ইউক্রেইনের ওপর রাশিয়া আগ্রাসন চালানো শুরুর পর দেশটির ফুটবলে ফিফা যে নিষেধাজ্ঞা দিয়েছে, তা বহাল রেখেছে আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস)।
  • ‘পর্তুগালকে বিশ্বকাপে তোলাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ’
    দেশের ইতিহাসের সফলতম কোচ তিনি। তার হাত ধরেই পর্তুগাল পেয়েছে প্রথম মেজর শিরোপার স্বাদ। ভিন্ন বাস্তবতায় এবার কঠিন পরীক্ষার সামনে পড়ে গেছেন ফের্নান্দো সান্তোস। কাতার বিশ্বকাপের টিকেট যে এখনও নিশ্চিত হয়নি তার দলের! সাবেক ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের বিশ্বসেরার মঞ্চে নিয়ে যাওয়াকেই কোচিং ক্যারিয়ারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন তিনি।
  • ২৩ জনের দল দেওয়া কঠিন ছিল: কাবরেরা
    মালদ্বীপ ও মঙ্গোলিয়া ম্যাচের জন্য দল ঘোষণার পরদিন হাভিয়ের কাবরেরা এলেন বসুন্ধরা কিংস ও সাইফ স্পোর্টিংয়ের ম্যাচ দেখতে। কোচকে দেখেই কি-না, জাতীয় দলে ঠাঁই না পাওয়া মতিন মিয়া জ্বলে উঠলেন। করলেন জোড়া গোল। মতিন-সুফিলদের ঠাঁই না পাওয়া নিয়ে স্বাভাবিকভাবে প্রশ্নের মুখোমুখি হলেন কাবরেরা। জবাবে জাতীয় দলের কোচ বললেন, অনেক যাচাই করেই ২৩ জনকে বেছে নেওয়ার কঠিন কাজটি করেছেন তিনি।
  • ফুটবলে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বহাল
    ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের প্রেক্ষিতে দেশটির ফুটবলের ওপর উয়েফার দেওয়া নিষেধাজ্ঞা বহাল রেখেছে আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস)।
  • মৃত্যুর দুয়ার থেকে ফেরা এরিকসেন এবার জাতীয় দলে
    জীবন-মৃত্যুর সন্ধিক্ষণ থেকে ফেরার পর ক্রিস্তিয়ান এরিকসেনের থমকে যাওয়া ক্যারিয়ার আগেই পেয়েছে নতুন মাত্রা। নতুন ক্লাবে যোগ দিয়ে এরই মধ্যে খেলে ফেলেছেন প্রতিযোগিতামূলক ম্যাচ। এবার জাতীয় দলেও ফিরলেন ডেনমার্কের এই মিডফিল্ডার।
  • বাংলাদেশ দলে অনেক পরিবর্তন, বাদ সাদ-সুফিল
    প্রায় সাড়ে চার মাস পর মার্চের শেষ দিকে আন্তর্জাতিক ফুটবলে ফিরতে যাচ্ছে বাংলাদেশ। মালদ্বীপ ও মঙ্গোলিয়ার বিপক্ষে ম্যাচ দুটির জন্য নতুন কোচ হাভিয়ের কাবেরেরা সবশেষ ম্যাচের দল থেকে বেশ কিছু পরিবর্তন এনেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য, বাদ পড়েছেন চেনা মুখ সাদউদ্দিন ও মাহবুবুর রহমান সুফিল।
  • ব্রাজিলের বাছাইয়ের দলে নেইমার
    দুই মাসেরও বেশি সময় পর চোট কাটিয়ে সম্প্রতি ফিরেছেন পিএসজি দলে। এবার জাতীয় দলেও ফিরলেন ব্রাজিলের তারকা ফরোয়ার্ড নেইমার।
  • ইউক্রেইন-স্কটল্যান্ড বাছাইয়ের প্লে-অফ স্থগিত
    দেশে চলছে যুদ্ধ। পরিস্থিতি নেই অনুকূলে। ইউক্রেইন তাই ফিফার কাছে অনুরোধ করেছিল স্কটল্যান্ডের বিপক্ষে তাদের ম্যাচটি পিছিয়ে দেওয়ার। সাড়াও মিলেছে। স্থগিত হয়ে গেছে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ ম্যাচটি।
  • বাছাইয়ে প্লে-অফের ম্যাচ স্থগিতের আবেদন ইউক্রেইনের
    দেশ পার করছে খুব কঠিন সময়। রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে এই মুহূর্তে দেশ রক্ষাই ইউক্রেইনের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপাতত তাই আন্তর্জাতিক ফুটবল না খেলার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। বিশ্বকাপ বাছাইয়ে প্লে-অফের ম্যাচ স্থগিতের আবেদন করেছে তারা।
  • দেশের জন্য প্রাণ দিলেন ইউক্রেইনের দুই ফুটবলার
    সব ঠিক থাকলে মাঠ মাতানোর কথা ছিল তাদের। কিন্তু দেশের ঘোর বিপদের মুহূর্তে ইউক্রেইনের অনেক খেলোয়াড়ের মতো হাতে অস্ত্র তুলে নিয়েছিলেন ভিতালি সাপিলো ও দিমিত্রো মার্তিয়েঙ্কো। রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে প্রাণ দিতে হয়েছে এই দুই ফুটবলারকে।
  • রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদে লোকোমোতিভ ছাড়লেন জার্মান কোচ
    ইউক্রেইনের ওপর রাশিয়ার হামলার প্রতিবাদে দেশটির প্রিমিয়ার লিগের ক্লাব লোকোমোতিভ মস্কোর কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন মার্কুস গিসডল। তবে ক্লাবের দাবি, তাকে ছাঁটাই করা হয়েছে।
  • ইউক্রেইন ছেড়েছেন আটকে পড়া ব্রাজিলিয়ান ফুটবলাররা
    রাশিয়ার আগ্রাসনে ইউক্রেইনে আটকে পড়া একদল ব্রাজিলিয়ান ফুটবলারের দিন কাটছিল শঙ্কা ও উৎকণ্ঠায়। কদিনের ‘মৃত্যুভয় ও বন্দী অবস্থা’ শেষে এখন তারা স্বস্তির নিশ্বাস ফেলতে পারছেন। যুদ্ধের ভয়াবহতার মাঝে ‘নিরাপদে’ দেশটি ছাড়তে সক্ষম হয়েছেন তারা।
  • রাশিয়ার সব ক্লাব ও জাতীয় দলকে নিষিদ্ধ করল ফিফা-উয়েফা
    আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ডাকে সাড়া দিল ফিফা ও উয়েফা। ইউক্রেইনে আক্রমণের প্রেক্ষিতে রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করল সংস্থা দুটি।
  • জাতীয় পতাকা ও সঙ্গীত ছাড়াই খেলতে হবে রাশিয়াকে
    ইউক্রেইনে আক্রমণের পর রাশিয়ার বিরুদ্ধে প্রথম পদক্ষেপ নিয়েছে ফিফা। দেশটিতে আপাতত হবে না কোনো আন্তর্জাতিক ম্যাচ। নিরপেক্ষ ভেন্যুতেও নিজেদের পতাকা ও সঙ্গীত ছাড়া ফুটবল ইউনিয়ন অব রাশিয়া নামে খেলতে হবে তাদের।   
  • রাশিয়ার বিপক্ষে খেলবে না সুইডেন ও চেক রিপাবলিকও
    পোল্যান্ডের দেখানো পথ অনুসরণ করল এবার সুইডেন ও চেক রিপাবলিক। ইউক্রেইনের ওপর আক্রমণের প্রেক্ষিতে রাশিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফের ম্যাচ না খেলার সিদ্ধান্ত নিল এই দুই দলও।
  • রাশিয়ার বিপক্ষে বাছাইয়ের প্লে-অফে খেলবে না পোল্যান্ড
    ইউক্রেইনের ওপর আক্রমণের পর থেকেই রাশিয়ায় বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ আয়োজনের বিরোধিতা করছিল পোল্যান্ড। এবার তারা রাশিয়ার বিপক্ষে বৈশ্বিক আসরের প্লে-অফের ম্যাচ না খেলার ঘোষণা দিল।
  • ইউক্রেইনে আটকা পড়া ব্রাজিলিয়ান ফুটবলারদের আকুতি
    রাশিয়ার আক্রমণের পর ইউক্রেইনের বিভিন্ন শহরে থমথমে ও ভুতুড়ে অবস্থা বিরাজ করছে। স্থগিত হয়ে গেছে দেশটির প্রিমিয়ার লিগ। আটকা পড়েছেন সেখানকার ক্লাবগুলোতে খেলা বিদেশি ফুটবলাররা। ব্রাজিলিয়ান খেলোয়াড়দের একটি গ্রুপ সেখান থেকে তাদের উদ্ধার করার জন্য নিজ দেশের সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে।
  • আত্মঘাতী গোলের হ্যাটট্রিক!
    হ্যাটট্রিক করা যেকোনো ফুটবলারের জন্যই আরাধ্য কিছু। সেটি যদি হয় ‘পারফেক্ট’ হ্যাটট্রিক, আনন্দটা হয়তো বেড়ে যায় আরও। তবে মিকেইলা মুর করেছেন এমন এক হ্যাটট্রিক, যেটি চান না কেউই। নিউ জিল্যান্ড নারী দলের এই ডিফেন্ডার যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচে তিনবার বল পাঠিয়েছেন নিজেদের জালেই!
  • দুই বছর পরপর বিশ্বকাপের বিপক্ষে ৭৫ শতাংশ ফুটবলার
    চার বছরের ব‍্যবধান ঘুচিয়ে দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের চেষ্টা করে যাচ্ছে ফিফা। বিভিন্ন সময় এর পক্ষে-বিপক্ষে মত দিয়েছেন অনেকে। সম্প্রতি ফিফপ্রোর প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, অধিকাংশ খেলোয়াড়ই ফুটবলের নিয়ন্তা সংস্থার প্রস্তাবের বিপক্ষে।
  • মূল গোলরক্ষকসহ আর্জেন্টিনার ৪ ফুটবলার নিষিদ্ধ
    সুপার ক্লাসিকো স্থগিত হওয়ার পাঁচ মাসের বেশি সময় পর সেই ম্যাচ পুনরায় আয়োজনের নির্দেশ দিয়েছে ফিফা। কোভিড বিধিনিষেধ ভেঙে ম্যাচ খেলতে নেমে যাওয়ায় আর্জেন্টিনার চার ফুটবলারকে নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা।
  • ভক্তদের জন‍্য উয়েফার ‘ফ্রি’ টিকেট
    মহামারীর কঠিন সময়ে ক্লাবগুলোর পাশে থাকার জন্য ভক্তদের প্রতি কৃতজ্ঞতা জানাতে একটি উদ্যোগ নিয়েছে উয়েফা। চলতি মৌসুমে ইউরোপের কয়েকটি প্রতিযোগিতার ফাইনালিস্ট দলগুলোর সমর্থকদের জন‍্য ৩০ হাজার ফ্রি টিকেট দেবে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা।
  • সেনেগালের ইতিহাস সেরা র‍্যাঙ্কিং, আর্জেন্টিনার উন্নতি
    প্রথমবারের মতো আফ্রিকান নেশন্স কাপ জিতে ফিফা র‍্যাঙ্কিংয়ে নিজেদের ইতিহাস সেরা অবস্থানে জায়গা করে নিয়েছে সেনেগাল। উন্নতি হয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনারও।
  • কোচের সঙ্গে ‘দ্বন্দ্বে’ জাতীয় দল ছাড়লেন জিয়াশ
    মরক্কো জাতীয় দলের কোচের সঙ্গে হাকিম জিয়াশের দ্বন্দ চলছে অনেকদিন ধরে। যার রেশ ধরে আফ্রিকান নেশন্স কাপে দলে ছিলেন না তিনি। চেলসির এই মিডফিল্ডার এবার জানালেন, দল কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করলেও জাতীয় দলে আর না ফেরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
  • শ্রেষ্ঠত্বের চূড়ায় উঠে উন্মাতাল সেনেগাল
    সাদিও মানের শট গোললাইন পেরিয়ে যেতেই শুরু হয় উৎসব। বাঁধভাঙা উল্লাসে নিজ নিজ জায়গা থেকে শামিল হন খেলোয়াড় থেকে শুরু করে মাঠে থাকা দর্শক আর দেশবাসী। উদযাপনে বাদ ছিলেন না কেউই। অর্জনও তো কম বড় নয়। ছয় দশকের অপেক্ষার মধুর সমাপ্তি ঘটিয়ে মাথায় উঠল আফ্রিকার ফুটবলের মুকুট। আনন্দের জোয়ারে ভেসে যেতে এই যথেষ্ট। মহামারীর কঠিন সময়ে আফ্রিকান নেশন্স কাপের শিরোপা সেনেগালের জন‍্য এলো দ্বিগুণ খুশির উপলক্ষ‍ হয়ে।
  • সেনেগাল কোচের দায়মোচন
    দুই দশক আগে দেশের প্রথম ফাইনালে হারের পেছনে ‘বড় দায়’ ছিল খেলোয়াড় আলিয়ু সিসের। দুই বছর আগে আবারও শিরোপা মঞ্চে উঠে খালি হাতে ফেরে সেনেগাল, এবার ডাগআউটে ছিলেন তিনি। ২০ বছরের হতাশার বৃত্ত ছিড়ে অবশেষে বের হতে পারল দেশটি। আফ্রিকান নেশন্স কাপ জিতিয়ে দলকে সুউচ্চে তোলার আনন্দের পাশাপাশি নিশ্চিতভাবে ‘ভারমুক্ত’ হওয়ার স্বস্তিও কাজ করছে কোচ সিসের মনে।
  • মিশরের অপেক্ষা বাড়িয়ে সেনেগালের প্রথম
    একটি অপেক্ষার অবসান হতোই। মিশরের এক যুগের কিংবা সেনেগালের এক জীবনের। টাইব্রেকারে হলো নিষ্পত্তি। সেখানে এক রকম পাপমোচনই করলেন সাদিও মানে। ম‍্যাচের শুরুতে পেনাল্টি থেকে গোল করতে ব‍্যর্থ হওয়া তারকা ফরোয়ার্ড টাইব্রেকারে শেষ শটে দলকে তুললেন নতুন উচ্চতায়। সেনেগাল পেল অনির্বচনীয় স্বাদ, আফ্রিকান নেশন্স কাপের শিরোপা!
  • টাইব্রেকারে ক‍্যামেরুনকে হারিয়ে সেনেগালের সামনে মিশর
    সবশেষ শটটি নিজে নিতে চেয়েছিলেন মোহামেদ সালাহ। কিন্তু শেষ পর্যন্ত তার প্রয়োজনই হলো না। টাইব্রেকারে অসাধারণ বীরত্বে ব‍্যবধান গড়ে দিলেন মিশরের দ্বিতীয় পছন্দের গোলরক্ষক মোহাম্মদ আবু গাবাল। ক্যামেরুনকে হারিয়ে আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে উঠল রেকর্ড চ্যাম্পিয়নরা।
  • বুরকিনা ফাসোকে হারিয়ে ফাইনালে সেনেগাল
    শক্তি-সামর্থ্যে পিছিয়ে থাকা বুরকিনা ফাসো অনেকটা সময় প্রতিপক্ষকে আটকে রাখল। তবে দ্বিতীয়ার্ধে আর পারল না তারা। প্রত্যাশিত জয়ে আফ্রিকান নেশন্স কাপের ফাইনালে উঠল সেনেগাল।
  • ব্রাজিলের হয়ে 'নতুন সুযোগ' কাজে লাগিয়ে উচ্ছ্বসিত কৌতিনিয়ো 
    চোটের কারণে মাঝে লম্বা সময় ছিলেন বাইরে। এরপর মাঠে ফিরলেও পাচ্ছিলেন না যথেষ্ট খেলার সময়। অবশেষে এই প্রতিকূল অধ্যায় যেন শেষ হতে চলেছে। দীর্ঘ এক বছরের বেশি সময় পর জাতীয় দলের হয়ে গোল করে নতুনভাবে ক্যারিয়ার সাজানোর স্বপ্ন দেখছেন ফিলিপে কৌতিনিয়ো। 
  • আর্জেন্টিনার অজেয় যাত্রা চলছেই
    অধিনায়ক লিওনেল মেসি আগে থেকেই নেই। কার্ডের খাড়ায় হারাতে হয় আরও চার জনকে। তারপরও আক্রমণাত্মক কৌশল ধরে রেখে দারুণ পারফরম্যান্স উপহার দিল আর্জেন্টিনা। যথেষ্ট গোল না মিললেও কলম্বিয়ার বিপক্ষে প্রত্যাশিত জয় ঠিকই তুলে নিল লিওনেল স্কালোনির দল।
  • শিরোপা লড়াইয়ে মুখোমুখি সালাহ ও মানে?
    লিভারপুলের আক্রমণভাগের বড় দুই তারকা তারা। কাঁধে কাঁধ মিলিয়ে লড়ে যান প্রতিপক্ষের বিপক্ষে। তবে জাতীয় দলের জার্সিতে আফ্রিকা কাপ অব নেশন্স মুখোমুখি দাঁড় করিয়ে দিতে পারে মোহামেদ সালাহ ও সাদিও মানেকে। মহাদেশীয় ফুটবল টুর্নামেন্টটির শেষ চারে জায়গা করে নিয়েছে তাদের নিজ নিজ দল।