অনন্য উচ্চতায় ইসিনবায়েভা

বিশ্ব রেকর্ড গড়তে না পারলে কী হবে, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের চমকপ্রদ ফাইনালে পোল ভোল্টের সোনাটি ঠিকই জিতে নিয়েছেন ইয়েলেনা ইসিনবায়েভা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2013, 07:30 PM
Updated : 14 August 2013, 11:36 AM

বিশ্ব অ্যাথলেটিক্সে এ ইভেন্টে তৃতীয় সোনা জয়ের পথে ৪.৮৯ মিটার পেরিয়েছেন ‘পোল ভল্টের রানি’।

সোনা নিশ্চিত হওয়ার পর ৫.০৭ মিটার টপকে চেষ্টা করেছিলেন নিজের বিশ্বরেকর্ড ভাঙতে; তা আর পেরে উঠেননি। তাতে কী, স্বপ্নের মতো পোল ভল্টে আবার সোনা জিতে স্বদেশের মানুষকে আনন্দে ভাসিয়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের অলিম্পিক চ্যাম্পিয়ন জেনিফার সুর জিতেছেন রুপা। ব্রোঞ্জ কিউবার ইয়ারিসলি সিলভার।

মঙ্গলবার রাতে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ইসিনবায়েভার সাফল্য কামনা করতে এসেছিলেন হাজার হাজার দর্শক। তাদেরকে স্মরণীয় একটি রাতই উপহার দিয়েছেন ২৮ বার বিশ্বরেকর্ড ভাঙ্গা এই অ্যাথলেট।

২০০৮ বেইজিং অলিম্পিকের পর বিশ্ব আসরে সোনা বঞ্চিত ছিলেন ইসিনবায়েভা। ২০০৯ বার্লিন এবং ২০১১ দেগু বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে ফিরিয়েছে শূন্য হাতে। গত লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাকে।

রাশিয়ার জাতীয় পতাকা নিয়ে ইসিনবায়েভার সাফল্য উদযাপন

মস্কোতে সোনা জেতার পর তার অর্জনে এখন আছে দুইটি অলিম্পিক সোনার সঙ্গে তিনটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ। মেয়েদের পোল ভল্টে ইসিনবায়েভাও নিজেকে নিয়ে গেছেন বুবকার পর্যায়ে।

সোনা জেতার পর খুশির চোটে কয়েকবার উল্টো ডিগবাজিও দেন ইসিনবায়েভা। পরে স্টেডিয়াম চক্কর দিয়ে দশর্কদের ধন্যবাদ জানানোর পর তিনি বলেন, "আমি এখন খুশি। আমি পোল ভল্টের রানি, মুকুটটা আমারই।"

এই বিশ্ব চ্যাম্পিয়নশিপের পরই অবসর নেয়ার কথা বলেছিলেন ৩১ বছর বয়সী এই ইসিনবায়েভা। পরে অবশ্য এ সিদ্ধান্ত বদলান। মস্কোতে এই সাফল্যের পর পর আরও কয়েক বছর যে তিনি পোল ভল্টে অনন্য উচ্চতায় উঠার চেষ্টা করবেন তা বোঝাই যাচ্ছে।

মস্কোতে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পুরুষদের ৪০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের লশন মেরিট।

মঙ্গলবার পুরুষদের ৪০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের লশন মেরিট। তার সময় লেগেছে ৪৩.৭৪ সেকেন্ড। রুপা মেরিটের স্বদেশী টনি ম্যাককুয়ের। ব্রোঞ্জ পেয়েছেন ডোমিনিকান প্রজাতন্ত্রের লুগুয়েলিন সান্তোস।

গত আসরে সোনা জেতা অলিম্পিক চ্যাম্পিয়ন গ্রেনাডার কিরানি জেমস হয়েছেস সপ্তম। ২০০৮ সালে বেইজিং অলিম্পিক আর ২০০৯ সালের বিশ্ব চ্যম্পিয়নশিপে সোনা জেতা লশন মেরিটের সঙ্গে তার প্রত্যাশিত প্রতিদ্বন্দ্বতা তাই দেখা যায়নি।

পুরুষদের ৮০০ মিটারে প্রথম ইথিওপিয়ান হিসেবে বিশ্ব অ্যাথলেটিক্সে সোনা জিতে ইতিহাস গড়েছেন মোহাম্মদ আমান। এই ইভেন্টে রুপা ও ব্রোঞ্জ যথাক্রমে যুক্তরাষ্ট্রের নিক সাইমন্ডস ও জিবুতির আয়ানলেহ সুলেইমানের।

পুরুষদের ডিসকাস থ্রোতে সোনা জিতেছেন জার্মানির রবার্ট হার্টিং। ২০১২ অলিম্পিকে সোনা জেতা হাটিংয়ের এটি তৃতীয় বিশ্ব চ্যাম্পিয়নশিপ সোন।

মহিলাদের ৩,০০০ মিটার স্টিপল চেজে কেনিয়ার মিলকাহ চেমোস চেইওয়া সোনা জিতেছেন।