কাতার বিশ্বকাপে স্টেডিয়ামে ‘অ্যালকোহল নিষিদ্ধ’

এক যুগ আগে কাতার ২০২২ ফিফা বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাওয়ার পর থেকে অনেক সময়ই উঠেছে প্রশ্নটি- গ্যালারিতে অ্যালকোহল পান করা যাবে কি? জবাবটা সম্ভবত এবার মিলল। সূত্রের বরাত দিয়ে রয়টার্সের খবর, বিশ্বকাপের সময় স্টেডিয়ামগুলিতে নিষিদ্ধ থাকবে অ্যালকোহল। তবে কিছু ম্যাচের আগে ও পরে মাঠের বাইরে বিয়ার বিক্রির অনুমতি দেওয়া হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2022, 07:30 PM
Updated : 7 July 2022, 07:30 PM

বিশ্বকাপ মাঠে গড়াবে আগামী নভেম্বরে। এই প্রথম কোনো মুসলিম দেশে হতে যাচ্ছে ফুটবলের এই বৈশ্বিক আসর। কাতারে অ্যালকোহলের ওপর রয়েছে কড়াকড়ি। অনেক বিয়ার কোম্পানিই স্পন্সর হিসেবে থাকে বিশ্বকাপে। আয়োজকদের জন্য বিষয়টি তাই বড় চ্যালেঞ্জ।

টুর্নামেন্টের পরিকল্পনার সঙ্গে যুক্ত একজনের উদ্ধৃতি দিয়ে বৃহস্পতিবার রয়টার্সের প্রতিবেদনে তুলে ধরা হয়, অ্যালকোহলের ব্যাপারে কেমন থাকবে আয়োজকদের নীতি।    

“পরিকল্পনাগুলি এখনও চূড়ান্ত হওয়া বাকি। তবে এখন যে আলোচনা হচ্ছে তা হলো, দর্শকদের স্টেডিয়ামে আসার আগে এবং বের হওয়ার সময় বিয়ার পানের অনুমতি দেওয়া হবে। তবে ম্যাচ চলাকালীন বা স্টেডিয়ামের ভেতরে বিয়ার পরিবেশন করা হবে না।”

গত ২ জুন তারিখের একটি নথি দেখার দাবি করেছে রয়টার্স। সেখানে তুলে ধরা হয়েছে কীভাবে আয়োজকরা প্রায় ১২ লাখ ফুটবল দর্শকদের চাহিদা সামলানোর পরিকল্পনা করেছে। দর্শকদের অনেকেই ম্যাচের দিনে সীমাহীন বিয়ার পানে অভ্যস্ত।

মদ্যপানের সঙ্গে ফুটবলের সম্পর্ক দীর্ঘদিন ধরে একটি জটিল বিষয়। ফিফার চাপে ২০১৪ সালের বিশ্বকাপে স্টেডিয়ামে অ্যালকোহলের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল স্বাগতিক ব্রাজিল।

কাতারে জনবহুল স্থানে (পাবলিক প্লেস) অ্যালকোহল পান করা বেআইনি। তবে বিশ্বকাপে দর্শকরা কাতারের রাজধানী দোহার আল বিদ্দা পার্কের মূল ফিফা ফ্যান জোনের নির্দিষ্ট কিছু অংশে নির্দিষ্ট সময়ে বিয়ার কিনতে পারবেন।

স্টেডিয়াম ও প্রধান ফ্যান জোন থেকে কয়েক কিলোমিটার দূরে দোহা গলফ ক্লাবের একটি অব্যবহৃত কোণে ১৫ হাজার থেকে ২০ হাজার দর্শকের জন্য অ্যালকোহলও পাওয়া যাবে।

কাতারের সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি ও আয়োজকদের একজন মুখপাত্র বলেন, ফিফার সঙ্গে একত্রে তারা ২৮ দিনের এই টুর্নামেন্টে অ্যালকোহলের প্রাপ্যতা নিয়ে পরিকল্পনা নির্দিষ্ট সময়ে ঘোষণা করবে।

"অ্যালকোহল ইতিমধ্যেই কাতারে হোটেল ও বারগুলির মতো অনুমোদিত এলাকায় পাওয়া যাচ্ছে এবং ২০২২ সালে এর পরিবর্তন হবে না। বাইরের দর্শকদের জন্য টুর্নামেন্ট চলাকালীন বাড়তি অনুমোদিত এলাকায় অ্যালকোহল পাওয়া যাবে।”

যদিও স্টেডিয়ামে ভিআইপি হসপিটালিটি স্যুইটগুলিতে ‘বিয়ার, শ্যাম্পেইন, ওয়াইন এবং প্রিমিয়াম স্পিরিট’ পরিবেশনের বিজ্ঞাপন দেওয়া হচ্ছে ফিফার ওয়েবসাইটে। তবে বিশ্বকাপের জন্য গত ডিসেম্বরে পরীক্ষামূলক ইভেন্টের সময় স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রি করা হয়নি।