ইতিহাস গড়ে সেমিতে হালেপের সামনে রিবাকিনা

প্রথম সেটে হারের পর এলেনা রিবাকিনা ঘুরে দাঁড়ালেন দোর্দণ্ড প্রতাপে। অস্ট্রেলিয়ার আয়লা টমলিয়ানোভিচকে হারিয়ে কাজাখস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে তিনি পা রাখলেন কোনো গ্র্যান্ড স্ল্যামের সেমি-ফাইনালে। উইম্বলডনের ফাইনালে ওঠার লড়াইয়ে তার প্রতিপক্ষ সাবেক চ্যাম্পিয়ন সিমোনা হালেপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 04:08 PM
Updated : 6 July 2022, 04:08 PM

ক্রোয়েশিয়ার বংশোদ্ভূত টমলিয়ানোভিচের বিপক্ষে বুধবার কোয়ার্টার-ফাইনালে ১৭তম বাছাই রিবাকিনা জেতেন ৪-৬, ৬-২, ৬-৩ গেমে।

রিবাকিনার জন্ম রাশিয়ার মস্কোতে। ২০১৮ সালে কাজাখস্তানের নাগরিকত্ব নিয়ে দেশটির হয়ে খেলার সিদ্ধান্ত নেন তিনি। নইলে এবারের উইম্বলডনে তার খেলা হতো না। কারণ, ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের প্রেক্ষিতে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের উইম্বলডনে নিষিদ্ধ করেছে আয়োজকরা।

দ্বিতীয়বার উইম্বলডনে অংশ নিয়ে প্রথমবার শেষ চারে উঠে উচ্ছ্বসিত ২৩ বছর বয়সী এই খেলোয়াড়। 

“অসধারণ অনুভূতি। এমন একটি কঠিন ম্যাচ জিতে পরের ধাপে যেতে পেরে আমি সত্যিই খুশি।”

আসরে এখনও কোনো সেট হারেননি সিমোনা হালেপ

শেষ সেটে এক পর্যায়ে ৫-১ এর শক্ত অবস্থান থেকে নড়বড়ে হয়ে যাওয়ার ব্যাখ্যাও দিলেন তিনি।

“আমি সম্ভবত নার্ভাস ছিলাম। সে সত্যিই খুব ভালো খেলছিল, ভালো ডিফেন্স করছিল। সঠিক পথ খুঁজে পেতে আমি নিজের ওপর মনোযোগ দেওয়ার চেষ্টা করেছি এবং পেয়েছি।”

শেষ আটের আরেক ম্যাচে ৬৩ মিনিটেই যুক্তরাষ্ট্রের অ্যামান্ডা অ্যানিসিমোভাকে ৬-২, ৬-৪ গেমে হারান ২০১৯ সালের উইম্বলডন চ্যাম্পিয়ন হালেপ।

চোটের কারণে গত বছর টেনিস থেকে অবসরের কথা ভেবেছিলেন রোমানিয়ার দুইবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই খেলোয়াড়। সেই তিনি এখন তৃতীয়বারের মতো উইম্বলডনের সেমি-ফাইনালে।

৩০ বছর বয়সী হালেপ এবারের আসরে ছুটছেন দুর্বার গতিতে। এখনও কোনো সেট তিনি হারেননি এবং কোর্টে তাকে সময় কাটাতে হয়েছে ৬ ঘণ্টারও কম। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক