‘নেইমারকে দলে চাইবে না কোন কোচ?’

সময়ের সেরা খেলোয়াড়দের একজন হলেও গত কয়েক মৌসুমে নেইমার নিজের নামের প্রতি সুবিচার করতে না পারায় পিএসজিতে তার ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা বাড়তে শুরু করেছে। শোনা যাচ্ছে, উপযুক্ত প্রস্তাব পেলে নাকি তাকে ছেড়ে দিতে পারে ক্লাবটি। প্যারিসের দলটির নতুন কোচ ক্রিস্তফ গালতিয়ে অবশ্য ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে নিয়েই তার পরিকল্পনা সাজাচ্ছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 10:34 AM
Updated : 6 July 2022, 10:34 AM

ফরাসি এই কোচ বরং বিস্ময়ভরা কণ্ঠে বললেন, নেইমারের মতো একজন খেলোয়াড়কে কে না দলে পেতে চাইবে!

২০১৭ সালে রেকর্ড ২২ কোটি ইউরোয় বার্সেলোনা থেকে নেইমারকে দলে টেনেছিল পিএসজি। ওই সময়ে তাকে ঘিরেই দলটি সাজিয়েছিল তাদের ভবিষ্যৎ পরিকল্পনা। মূল চাওয়া ছিল, অধরা চ্যাম্পিয়ন্স লিগ জয়।

কিন্তু প্রত্যাশার প্রতিদান তিনি সেভাবে দিতে পারেননি। একের পর এক চোটে মিস করেন চ্যাম্পিয়ন্স লিগে গুরুত্বপূর্ণ অনেক ম্যাচ। আবার যখন ফিট ছিলেন, তখন নকআউট পর্বে আলো ছড়াতে হন ব্যর্থ।

এসবের সঙ্গে দলে লিওনেল মেসির উপস্থিতি, কিলিয়ান এমবাপের চুক্তি নবায়ন মিলিয়ে পিএসজি দলে নেইমার এখন আর আগের মতো গুরুত্বপূর্ণ নন। গণমাধ্যমের খবর, চুক্তির আরও ৩ বছর বাকি থাকলেও চলতি গ্রীষ্মেই ৩০ বছর বয়সী এই ফুটবলারকে বিক্রি করে দেওয়ার পরিকল্পনা রয়েছে পিএসজির।

তবে গত মঙ্গলবার পিএসজি শিবিরে মাওরিসিও পচেত্তিনোর স্থলাভিষিক্ত হওয়া গালতিয়ে নেইমারকে ধরে রাখার ব্যাপারে আশাবাদী। লিগ ওয়ান চ্যাম্পিয়নদের কোচ হিসেবে প্রথম সংবাদ সম্মেলনে তিনি বলেন, তার পরিকল্পনায় ভালোভাবেই আছেন নেইমার।

“(নেইমার) বিশ্বমানের খেলোয়াড়, কোন কোচ তাদের দলে এমন একজন খেলোয়াড়কে চাইবে না?”

“অবশ্যই আমাদের দলে ভারসাম্য রাখতে হবে। তবে তার কাছ থেকে কী চাই, সেটা নিয়ে আমি পরিষ্কার এবং আমি নিশ্চিত সে আমাদের সঙ্গেই থাকবে। কারণ আমরা এখানে সেরা খেলোয়াড়দের চাই।”

নেইমারের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা থাকলেও গত মে মাসে পিএসজির জন্য বড় স্বস্তি হয়ে এসেছিল এমবাপের চুক্তি নবায়ন। রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার জোর সম্ভাবনা থাকলেও শেষ মুহূর্তে প্যারিসের ক্লাবটিতে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন ফরাসি ফরোয়ার্ড।

সময়ের সেরা খেলোয়াড়দের একজন এমবাপে গত কয়েক মৌসুম ধরেই দলটির সেরা পারফর্মার। সময়ের সঙ্গে তার খেলায় ধার বেড়েছে আরও, তার প্রতি দলের নির্ভরতাও বেড়েছে বেশ। গালতিয়ে অবশ্য সাবেক মোনাকো তারকাকে প্রত্যাশার চাপে ফেলতে চান না। ৫৫ বছর বয়সী এই কোচ আশাবাদী, আগের মতোই কার্যকর ভূমিকা পালন করবেন এমবাপে।

“একজন ফরাসি কোচ হিসেবে আমি খুশি যে সে পিএসজিতে আছে। এটা আমাদের ফুটবল এবং ক্লাবের জন্য ভালো। সে বিশ্বের সেরাদের একজন, কিন্তু আমাদের তার ওপর সব দায়িত্ব চাপিয়ে দেওয়া উচিত নয়। অন্য খেলোয়াড়রাও আছে এবং আমরা যদি একটি দল হিসেবে খেলি, তাহলে আমরা দুর্দান্ত একটা মৌসুম কাটাব।”

“আমাদের তার ওপর কোনো বাড়তি চাপ দেওয়া উচিত হবে না। আশা করি, সে সবসময়ের মতোই পার্থক্য গড়ে দেবে। তবে দলের মধ্যে সে আগের মতোই একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে বিবেচিত হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক