সমান পয়েন্টে সেরি আ চ্যাম্পিয়ন নির্ধারণ হবে প্লে-অফে

মৌসুম শেষে শীর্ষ দুই দলের পয়েন্ট সমান হয়ে গেলে দেখা দেয় জটিলতা। কোনো লিগে দেখা হয় গোল পার্থক‍্য, কোনোটায় ‘হেড টু হেড।’ জটিল এই পরিস্থিতির ‘সহজ’ একটি সমাধান বের করেছে ইতালির শীর্ষ লিগ। সেরি আয় চূড়ায় থাকা দুই দলের পয়েন্ট সমান হলে এখন আর ‘হেড টু হেড’ দেখা হবে না। প্লে-অফের মাধ‍্যমে বেছে নেওয়া হবে চ‍্যাম্পিয়ন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 04:33 PM
Updated : 29 June 2022, 04:47 PM

ইতালির ফুটবল ফেডারেশন (এফআইজিসি) মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, ২০২২-২৩ মৌসুম থেকে কার্যকর হবে নতুন এই নিয়ম।

গত মৌসুমে সেরি আয় শিরোপার লড়াই গড়ায় শেষ রাউন্ডে। মিলানের দুই দলের মধ্যে তীব্র লড়াইয়ের পর ২ পয়েন্টের ব্যবধানে চ্যাম্পিয়ন হয় এসি মিলান। মৌসুম চলাকালীন দল দুটির পয়েন্ট সমান হলে শেষ পর্যন্ত জয়ী দল বাছাইয়ের প্রক্রিয়া নিয়ে আলোচনা কম হয়নি। দুই দলের পয়েন্ট সমান হলে চ্যাম্পিয়ন হতো মিলান। কেননা হেড-টু-হেডে ইন্টারের চেয়ে এগিয়ে ছিল তারাই।

বিবৃতিতে বলা হয়েছে, প্লে-অফের ভাবনা নিয়ে ইতালির শীর্ষ লিগের ক্লাবগুলোর সঙ্গে আলোচনায় বসেছিল এফআইজিসি এবং ফেডারেল কাউন্সিলের একটি সভায় এটি অনুমোদন পেয়েছে।

প্লে-অফ ম্যাচে কোনো অতিরিক্ত সময় থাকবে না। ৯০ মিনিটে খেলায় সমতা থাকলে সরাসরি টাইব্রেকারের মাধ্যমে শিরোপার ফয়সালা হবে।

ইউরোপের আর কোনো শীর্ষ লিগে দুই দলের পয়েন্ট সমান হলে প্লে-অফ ম্যাচ খেলার নিয়ম নেই। এসব ক্ষেত্রে কোনো লিগে গোল পার্থক্য আবার কোথাও মুখোমুখি লড়াইয়ের ভিত্তিতে চ্যাম্পিয়ন দল ঘোষণা করা হয়ে থাকে।

ইতালির শীর্ষ লিগে এখন পর্যন্ত একবারই প্লে-অফের মাধ্যমে শিরোপা নির্ধারণ করা হয়েছিল। ১৯৬৪ সালে ইন্টারকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বোলোনিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক