জয়ে নাদালের প্রত্যাবর্তন, শিয়াওতেকের রেকর্ড ‘৩৬’

রাফায়েল নাদালের বিপক্ষে প্রথম দুই সেট হারের পর ঘুরে দাঁড়ালেন ফ্রান্সিসকো সেরুন্দলো। তৃতীয় সেট জয়ের পর চতুর্থটিতে দারুণ লড়াই করলেন এই আর্জেন্টাইন। কিন্তু শেষ পর্যন্ত তিনি পেরে উঠলেন না। জয় দিয়ে উইম্বলডনে ফেরা রাঙালেন স্প্যানিশ তারকা। মেয়েদের এককে শুভসূচনা করে নতুন উচ্চতায় পা রাখলেন ইগা শিয়াওতেক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2022, 07:22 PM
Updated : 28 June 2022, 07:22 PM

চলতি বছরে তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম জয়ের লক্ষ্যে ৩৬ বছর বয়সী নাদাল মঙ্গলবার প্রথম রাউন্ডে জেতেন ৬-৪, ৬-৩, ৩-৬, ৬-৪ গেমে।

২০১৯ সালের পর এই প্রথম উইম্বলডনে খেলছেন এখানে দুবারের চ্যাম্পিয়ন নাদাল। পায়ের চোটে এবারের আসরেও তার খেলা নিয়ে জেগেছিল শঙ্কা। এই চোট নিয়েই তিনি খেলেন এবারের ফরাসি ওপেনে। সেখানে প্রতিটি ম্যাচ খেলেন ব্যথানাশক ইনজেকশন নিয়ে।

উইম্বলডনের আগে প্রস্তুতিমূলক টুর্নামেন্টে খেলেননি তিনি। তবে মূল টুর্নামেন্টে তার শুরুটা ভালোই হলো।

এই বছরের অস্ট্রেলিয়ান ওপেন ও ফরাসি ওপেন জিতে পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডটা ২২-এ নিয়ে গেছেন নাদাল। এখন তিনি ছুটছেন ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যামের দিকে।

একই দিন মেয়েদের এককে ক্রোয়েশিয়ার ইয়ানা ফেটকে ৬-০, ৬-৩ গেমে হারান র‍্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় শিয়াওতেক।

পোলিশ তারকার এটি টানা ৩৬তম জয়। একুশ শতকে প্রথম নারী হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। ছাড়িয়ে গেলেন ২০০০ সালে ভেনাস উইলিয়ামসের সবচেয়ে বেশি টানা ৩৫ জয়ের রেকর্ড। ভেনাসের বোন সেরেনা উইলিয়ামস ২০১৩ সালে জিতেছিলেন টানা ৩৪ ম্যাচ।

দারুণ এই পথচলায় চলতি মাসের শুরুতে ফরাসি ওপেন-সহ টানা ছয়টি শিরোপা জিতেছেন ২১ বছর বয়সী শিয়াওতেক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক