লেভানদোভস্কির সঙ্গে ‘সম্পর্ক মেরামতে’ আশাবাদী বায়ার্ন

সাম্প্রতিক সময়ে রবের্ত লেভানদোভস্কি ও বায়ার্ন মিউনিখের মধ্যে শীতল সম্পর্ক যেভাবে দৃশ্যত হয়েছে, তাতে আগামী মৌসুমের আগে দুই পক্ষের সম্পর্ক জোড়া লাগার সম্ভাবনা বেশ কম। ক্লাবটির ক্রীড়া পরিচালক হাসান সালহামিজিচ অবশ্য আশাবাদী। সম্পর্ক ঠিকঠাক হওয়ার পর পোল্যান্ড অধিনায়ক জার্মান ক্লাবটিতে থাকবেন বলেই তার বিশ্বাস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2022, 11:33 AM
Updated : 24 June 2022, 11:33 AM

গত মাসে এই তারকা ফরোয়ার্ড সরাসরি জানিয়ে দেন, বায়ার্নে তার অধ্যায় শেষ এবং তিনি ক্লাবের হয়ে তার শেষ ম্যাচটি খেলে ফেলেছেন। তবে ক্লাবটির পক্ষ থেকে আগে ও পরে বিভিন্ন সময়ে বলা হয়েছে, চুক্তির মেয়াদ শেষের আগে তাকে যেতে দেওয়া হবে না।

দুইবারের ফিফা বর্ষসেরা ফুটবলার লেভানদোভস্কির সঙ্গে বায়ার্নের বর্তমান চুক্তির মেয়াদ আছে ২০২৩ সালের জুন পর্যন্ত। চুক্তি নবায়ন করা বা এক বছর পর ‘ফ্রি এজেন্ট’ হিসেবে ক্লাব ছাড়া, এর কোনোটিই করতে চান না ৩৩ বছর বয়সী এই ফুটবলার। তার অবস্থান স্পষ্ট, এই গ্রীষ্মের দলবদলেই যেতে চান অন্যত্র।

বায়ার্ন ছেড়ে কোন ক্লাবে যোগ দেবেন, তা নিয়ে এখনও সরাসরি কিছু বলেননি লেভানদোভস্কি। তবে সম্প্রতি জানান, এখন পর্যন্ত কেবল বার্সেলোনার প্রস্তাবই তিনি বিবেচনা করেছেন।

বায়ার্ন ভক্তদের সালহামিজিচ অবশ্য শোনালেন আশার কথা। স্কাই জার্মানির সঙ্গে এক আলাপচারিতায় গত বৃহস্পতিবার তিনি বলেন, সম্প্রতি স্পেনের মায়োর্কাতে তারা কথা বলেছেন লেভানদোভস্কি ও তার এজেন্টের সঙ্গে। ওই আলোচনায় উপস্থিত ছিলেন বায়ার্নের প্রধান নির্বাহী অলিভার কানও।

এখন সালহামিজিচের আশা, পেশাদার হিসেবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন লেভানদোভস্কি এবং থেকে যাবেন বায়ার্নে।

“আমি নিশ্চিত (দুই পক্ষের সম্পর্ক ঠিক হতে পারে)। সে একজন পেশাদার এবং ক্যারিয়ারে তার লক্ষ্য অনেক বড়। আর এই কারণেই এটা ঠিক করা সম্ভব।”

“সে যে থাকছে, এখন পর্যন্ত তা শতভাগ নিশ্চিত। (ছুটি শেষে) ১২ জুলাই তার অনুশীলনে প্রথম যোগ দেওয়ার দিন, তাই আমি তার অপেক্ষায় আছি। কিন্তু আমি এখন এটা নিয়ে কাজ করছি না, কারণ তার অন্য কিছু কাজ ছিল…আমাদের এখনও অনেক আলোচনা করার আছে।”

লেভানদোভস্কির ক্লাব ছাড়ার তীব্র বাসনা এবং বার্সেলোনার তাকে দলে টানার গুঞ্জন, এসবে একদমই কান দিতে চান না সালহামিজিচ। তার বিশ্বাস, প্রাক-মৌসুম প্রস্তুতির প্রথম দিন থেকেই অনুশীলনে যোগ দেবেন সাবেক বরুশিয়া ডর্টমুন্ড তারকা।

“আমি কখনই উড়ো খবরে কান দেই না। আমি কেবল এটাই পুনরাবৃত্তি করতে পারি: তার ২০২৩ সাল পর্যন্ত চুক্তি রয়েছে। ১২ জুলাই মিউনিখে তাকে স্বাগতম এবং প্রথম অনুশীলন সেশনে সে সেখানে থাকবে - আমি তাকে এখানে দেখার আশায় আছি।”

“(মায়োর্কাতে) আমাদের খুব ভাল কথোপকথন হয়েছিল... আমরা কথা বলেছি এবং সব পক্ষ তাদের অবস্থান ব্যাখ্যা করেছে। তবে আমরা বিস্তারিত কথা বলতে চাইনি। কিন্তু এটি একটি ভালো আলোচনা ছিল।”

২০১৪ সালে ডর্টমুন্ড ছেড়ে বায়ার্নে যোগ দিয়ে ক্লাবটির হয়ে একবার চ্যাম্পিয়ন্স লিগসহ প্রতি বছরই লিগ শিরোপা জিতেছেন লেভানদোভস্কি।

সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাবটির হয়ে ৩৭৫ ম্যাচে ৩৪৪ গোল করেছেন তিনি। ২০২১-২২ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে জালের দেখা পেয়েছেন ৫০ বার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক