মনে ভয় নিয়ে বিশ্বকাপ জয়ের ছবি আঁকছেন ব্রাজিল কোচ

আকাশছোঁয়া প্রত্যাশা অনেক সময়ই তৈরি করে বাড়তি চাপ। আর দশজনের মতো এখানে ব্যতিক্রম নন ব্রাজিল কোচ তিতেও। দেশকে ষষ্ঠ বিশ্বকাপ জেতানোর স্বপ্নে বিভোর এই ব্রাজিলিয়ানের মনে উঁকি দিচ্ছে ভয়ও। তবে সত্যিকারের এক সৈনিকের মতোই যুদ্ধে নেমে ভয়কে জয় করতে দৃঢ়প্রতিজ্ঞ তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2022, 11:27 AM
Updated : 20 June 2022, 11:40 AM

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে অপরাজিত থাকার পাশাপাশি শীর্ষে থেকে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ব্রাজিল। দারুণ এই পথচলার মাঝেই গতবছর খুব গুরুত্বপূর্ণ এক সময়ে ঘটে যায় ছন্দটতন; দেশের মাটিতে চিরপ্রতিদ্বন্দী আর্জেন্টিনার বিপক্ষে ফাইনালে হেরে কোপা আমেরিকার শিরোপা হারাতে হয় তাদের।

তবে সেদিনের সেই হতাশা এখন অতীত। আসছে কাতার বিশ্বকাপে ফেভারিটদের তালিকায় উপরের দিকেই থাকবে ব্রাজিল।

সমর্থকদের মতো এবার নিজেদের আরেকটি বিশ্বকাপ জয়ের দারুণ সম্ভাবনা দেখছেন ব্রাজিল কিংবদন্তি রবের্তো কার্লোসও। সম্প্রতি তিনি বলেন, ব্রাজিলের এবারই বিশ্বকাপ জেতার সঠিক সময়।

অন্য সবার মতো দেশকে বিশ্বসেরা হিসেবে দেখার তীব্র বাসনা আছে তিতেরও। তবে তাতে মিশে আছে কিছুটা ভয়ও। দা গার্ডিয়ানের সঙ্গে রোববারের আলাপচারিতায় ফুটবলপাগল দেশের মানুষকে আরেকবার বিশ্ব জয়ের উপলক্ষ এনে দেওয়ার বাসনার কথা শোনালেন ৬১ বছর বয়সী কোচ।

“স্বপ্ন সত্যি হওয়ার প্রশ্নে আমি দারুণ আশাবাদী এবং লক্ষ্যে স্থির। আমরা বিশ্বকাপে পৌঁছেছি; এখন আমাদের ফাইনালে ওঠা এবং চ্যাম্পিয়ন হওয়ার পালা। এটিই লক্ষ্য।“

২০১৬ সালে ব্রাজিলের কোচের দায়িত্ব পেয়েছিলেন তিতে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও তার কোচিংয়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ফেভারিট হিসেবে শুরু করেছিল। কিন্তু বিদায় নেয় কোয়ার্টার-ফাইনাল থেকে।

সেবার দলকে গুছিয়ে নিতে পর্যাপ্ত সময় পাননি বলে দাবি তিতের। এবার সেটা পেয়েছেন৷

“গত বিশ্বকাপে আমি কোচ ছিলাম ভিন্ন এক পরিস্থিতিতে (২০১৬ সালে দুঙ্গাকে বরখাস্ত করার পর দায়িত্ব নিয়েছিলেন তিতে)।”

“এখন আমি পুরো চার বছরের চক্রটি পুরণ করার সুযোগ পেয়েছি। প্রত্যাশা অনেক, কিন্তু পূর্ণ মনোযোগ কাজের ওপর। আমরা যে চাপের মুখোমুখি হই তা সমস্যা বটে; দায়িত্ব চাপ, আমার পজিশনের চাপ এবং বিশাল চাহিদা তো আছেই।”

তবে প্রবল চাপে নত হওয়ার পাত্র নন অনেক অভিজ্ঞতায় ঋদ্ধ তিতে। বললেন, অন্য সবার মতো ভয়ও পান তিনি।

“যখন আমি একজন সমর্থক ছিলাম, তখন আমাদের দলটিকে সেরা হিসেবে দেখতে চাইতাম। এটিই আমাদের এগিয়ে যাওয়ার শক্তি যোগায়। মানসিক দিকটিও গুরুত্বপূর্ণ। (নেলসন) ম্যান্ডেলা যেমন বলেছিলেন: ‘ভয়কে মোকাবেলা করাই সত্যিকারের সাহস।’”

“তার প্রতিটি সিদ্ধান্তের মাঝেই ছিল ভয়ের উপস্থিতি। তার ওই কথাটি পড়ার পর বুঝতে পারলাম, আমি একজন সাধারণ মানুষের মতোই। আমার মাঝেও উৎকণ্ঠা কাজ করে, দুঃস্বপ্ন দেখি, উদ্বিগ্ন হই। আমার মধ্যে ভয় কাজ করে, কিন্তু আমি আতঙ্কিত নই; ভয় আর আতঙ্ক এক নয়।”

কাতার বিশ্বকাপে ব্রাজিল তাদের বিশ্বকাপ অভিযান শুরু করবে আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। ‘জি’ গ্রুপে তিতের দলের অন্য দুই প্রতিপক্ষ সুইজারল্যান্ড ও ক্যামেরুন।