'ব্রাজিলের বিশ্বকাপ জয়ের সময় এটাই'

সবচেয়ে বেশি পাঁচবার বিশ্বকাপ জয়ের রেকর্ড ব্রাজিলের দখলে হলেও বৈশ্বিক এই প্রতিযোগিতায় গত কয়েক মৌসুমে তেমন কিছু করতে পারেনি তারা। দলটির সবশেষ বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর কেটে গেছে দুই দশক। আসছে কাতার বিশ্বকাপে হতাশার এই পথচলা শেষ হবে বলে বিশ্বাস দেশটির সাবেক তারকা ডিফেন্ডার রবের্তো কার্লোসের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2022, 10:28 AM
Updated : 18 June 2022, 12:17 PM

ব্রাজিলিয়ান গ্রেট এই লেফট-ব্যাকের মতে, তাদের সামনে এবারই বিশ্বকাপ জেতার সবচেয়ে ভালো সুযোগ।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে অপরাজিত থাকার পাশাপাশি শীর্ষে থেকে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ব্রাজিল। গত বছর দেশের মাটিতে চিরপ্রতিদ্বন্দী আর্জেন্টিনার বিপক্ষে ফাইনালে হেরে কোপা আমেরিকার শিরোপা হারালেও বিশ্বকাপকে সামনে রেখে ভালোভাবেই দল গুছিয়ে নিচ্ছেন তিতে।

অভিজ্ঞ এই কোচের হাত ধরে সব বিভাগেই শক্তিশালী ব্রাজিল নিজেদের প্রতিষ্ঠিত করেছে বিশ্বকাপের শীর্ষ ফেভারিট দলগুলোর একটি হিসেবে। সবশেষ ২০০২ সালে বিশ্বকাপ জেতা দলটির সমর্থকরা স্বপ্ন বুনছেন, আবার তাদের বিশ্বসেরা হওয়ার আনন্দে ভাসাবেন নেইমার-ভিনিসিউসরা। 

আশায় বুক বেঁধেছেন কার্লোসও। সম্প্রতি একটি ইভেন্টের পর সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় সাবেক রিয়াল মাদ্রিদ তারকা বলেন, ব্রাজিলের এই দলটির মাঝে বিশ্বকাপ জেতার সব উপাদান আছে।

“সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ব্রাজিলের একটি দুর্দান্ত দল রয়েছে। এটাই (বিশ্বকাপ) জয়ের সময়, কারণ আমাদের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার সবশেষ ছবিটি ২০০২ সালের। আমি খুব আশাবাদী। বিশ্বকাপ জেতা সহজ নয়। সাম্প্রতিক সময়েও ব্রাজিল দলটি যথারীতি দুর্দান্ত সব ম্যাচ খেলছে। কিন্তু তারা কখনও খুব ভালো খেলেনি।”

“কোপা আমেরিকাও গুরুত্বপূর্ণ, কিন্তু ব্রাজিলিয়ানদের জন্য এই বিশ্বকাপ খুব গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। বিশ্বকাপের স্বাদটা বিশেষ। জাতীয় দলের হয়ে খেলা ও জেতার অনুভূতি অসাধারণ।”

কাতার বিশ্বকাপে ব্রাজিল ছাড়াও ফেভারিটদের তালিকায় আছে রেকর্ড ৩৩ ম্যাচ ধরে অপরাজিত থাকা আর্জেন্টিনা। এছাড়া সবসময়ের মতো ইউরোপ থেকে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, স্পেন, জার্মানি ও ইংল্যান্ডকেও ধরা হচ্ছে শিরোপার দাবিদার হিসেবে।

ইতিহাসের সেরা লেফট-ব্যাকদের একজন হিসেবে বিবেচিত কার্লোস মনে করেন, নিজেদের কাজটা ঠিকঠাক করতে পারলে শেষ পর্যন্ত শিরোপা জিতবে ব্রাজিলই।

“অন্তত ইউরোপের সংবাদমাধ্যম ব্রাজিলকে ফেভারিটদের একটি হিসেবে দেখছে। এটি গুরুত্বপূর্ণ একটি বিষয়।”

“এই বিষয়ে সম্প্রতি (স্পেন কোচ) লুইস এনরিকেও মন্তব্য করেছেন। অন্য কোনো জাতীয় দলের কোচকে জিজ্ঞাসা করলে তারাও বলবে, ব্রাজিল এই বিশ্বকাপের চার ফেভারিটের মধ্যে একটি দল। ভালোভাবে প্রস্তুতি নিলে ব্রাজিল আবার বিশ্বকাপ জিতবে।”

‘জি’ গ্রুপে থাকা ব্রাজিল তাদের বিশ্বকাপ অভিযান শুরু করবে আগামী ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। গ্রুপের অন্য দুই দল সুইজারল্যান্ড ও ক্যামেরুন।