৫ গোল খেয়ে দোন্নারুম্মা বললেন ‘আমাদের সবকিছুর ঘাটতি ছিল’ 

লড়াইটা ছিল দুই ফুটবল পরাশক্তির, সমান চারবার করে যারা জিতেছে বিশ্বকাপ। স্বাভাবিকভাবেই দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এক ম্যাচের প্রত্যাশা ছিল। তবে হলো ঠিক উল্টো। ম্যাচের শুরুতেই পথ হারিয়ে ফেলা ইতালির ওপর চেপে বসে জার্মানি। নেশন্স লিগের একপেশে ম্যাচটিতে স্রেফ উড়ে গেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা। এভাবে বিধ্বস্ত হওয়ার পেছনে নিজেদেরই বড় ভুল দেখছেন ইতালি গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2022, 10:26 AM
Updated : 15 June 2022, 10:26 AM

দ্বিধাহীনভাবে বললেন, সব বিভাগেই তাদের খেলায় ঘাটতি ছিল। সাম্প্রতিক সময়ের টানা ব্যর্থতা, বিশ্বকাপে উঠতে না পারার হতাশা মুছে ঘুরে দাঁড়াতে সতীর্থদের এখান থেকে শিক্ষা নেওয়ার তাড়াও দিলেন দোন্নারুম্মা।

মনশেনগ্লাডবাখের বরুশিয়া-পার্কে মঙ্গলবার ‘এ’ লিগের ৩ নম্বর গ্রুপের ম্যাচে হান্স ফ্লিকের দলের জয় ৫-২ গোলে। এক পর্যায়ে ৫-০ গোলে এগিয়ে ছিল জার্মানরা, শেষের দিকে ব্যবধান কমায় ইতালি।

আসরের প্রথম তিনটিসহ টানা চার ম্যাচে জয়ের দেখা না পাওয়া জার্মানি এদিন শুরু থেকেই খেলতে থাকে আক্রমণাত্মক ফুটবল। বিরতির পর ইতালি বেশ কিছু আক্রমণ শানালেও দুর্দান্ত জার্মানির সঙ্গে পেরে ওঠেনি তারা।

কাতার বিশ্বকাপে জায়গা করে নিতে ব্যর্থ ইতালির জন্য এই হার আরেকটি বড় ধাক্কা। নেশন্স লিগ শুরুর আগে গত ১ জুন কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ইউরো চ্যাম্পিয়ন ইতালির মধ্যকার ‘ফিনালিস্সিমা ম্যাচে তারা হেরেছিল ৩-০ গোলে।

আর্জেন্টিনার বিপক্ষে ওই ম্যাচের আগে নতুন শুরুর বার্তা দিয়েছিলেন ইতালি অধিনায়ক লিওনার্দো বোনুচ্চি। কিন্তু মাঠের পারফরম্যান্সে তার ছাপ মিলছে না।

জার্মানির কাছে বিধ্বস্ত হওয়ার পর ইতালিয়ান টিভি আরএআই স্পোর্টকে দোন্নারুম্মা বলেন, তাদের বাজে পারফরম্যান্সের পেছনে টানা খেলার ধকলের বিষয়টিও ছিল।

“আজ রাতে আমাদের খেলায় সবকিছুর ঘাটতি ছিল। মৌসুমের শেষে এসে ১৫ দিনের মধ্যে চারটি ম্যাচ খেলার পর কিছুটা ক্লান্তিও ছিল, তবে আমরা অজুহাত খুঁজতে চাই না। 

“আজ রাতে যা হলো, ভক্তদের জন্য সত্যিই আমাদের খারাপ লাগছে। আমরা কয়েকটি সুযোগ পেয়েছিলাম, কিন্তু তা যথেষ্ট ছিল না। আমরা সবকিছু বিশ্লেষণ করব এবং আবার শুরু করব।”

জার্মানির পঞ্চম গোলের শুরুটা হয়েছিল দোন্নারুম্মার একটি ভুল থেকে। ক্লিয়ার না করে তিনি সতীর্থকে পাস বাড়াতে চেয়েছিলেন, কিন্তু বল চলে যায় সের্গে জিনাব্রির কাছে। তার কাছ থেকে ফাঁকায় বল পেয়ে জালে জড়ান টিমো ভেরনার। দোন্নারুম্মা আশাবাদী, এমন ভুল আর হবে না।

“আমরা সবাই ভুল করেছি। ৪-০ তে পিছিয়ে থাকা অবস্থায় আমি পরিস্থিতি আরও ভালোভাবে সামলাতে পারতাম এবং বলটি কিক মেরে ক্লিয়ার করতে পারতাম। কিন্তু আপনি ভুল থেকে শিক্ষা নেবেন এবং উন্নতি করবেন। এখন আমাদের শুধু বিশ্রাম নিতে হবে এবং এর চেয়ে অনেক শক্তিশালী হয়ে ফিরে আসতে হবে।”

‘এ’ লিগের ৩ নম্বর গ্রুপে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে জার্মানি। ১ পয়েন্ট কম নিয়ে তিন নম্বরে ইতালি।

৭ পয়েন্ট নিয়ে শীর্ষে হাঙ্গেরি। আর ২ পয়েন্ট নিয়ে তলানিতে ইংল্যান্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক