বিশ্বকাপ খেলতে র‌্যাশফোর্ড-স্যানচোদের ‘অনেক কিছু’ করতে হবে

কাতার বিশ্বকাপে ইংল্যান্ড দলে ম্যানচেস্টার ইউনাইটেডের খেলোয়াড়দের দেখা যাবে তো? দেখা গেলেও সংখ্যাটা কেমন হবে? চলমান নেশন্স লিগে ইংল্যান্ডের স্কোয়াড দেখলে প্রশ্নটা আরও বড় হয়ে ওঠে। এর মধ্যে ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট যা বললেন, তাতে ইউনাইটেডের ইংলিশ খেলোয়াড়দের সামনে সত্যিই খুব কঠিন পথ অপেক্ষা করছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2022, 12:49 PM
Updated : 13 June 2022, 12:49 PM

নভেম্বর-ডিসেম্বরে হতে যাওয়া বিশ্বকাপে খেলতে হলে মার্কাস র‌্যাশফোর্ড, জেডন স্যানচোদের ‘অনেক কিছু’ করতে হবে বলে সতর্ক করে দিয়েছেন সাউথগেট।

চলতি মাসের নেশন্স লিগের ম্যাচগুলোর জন্য ইউনাইটেডের একমাত্র খেলোয়াড় হিসেবে হ্যারি ম্যাগুইয়ার সুযোগ পেয়েছেন ইংল্যান্ড স্কোয়াডে। লেফট ব্যাক লুক শ নেই চোটের কারণে। র‌্যাশফোর্ড ও স্যানচো নেই পারফরম্যান্সের কারণে।

নিজের স্কোয়াডে ইউনাইটেডের আরও খেলোয়াড়ের চটজলদি সুযোগ পাওয়ার সম্ভাবনা দেখছেন না সাউথগেট। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে র‌্যাশফোর্ড-স্যানচোদর করনীয়ও বলে দিলেন কোচ।

“আমাদের দলে ইউনাইটেডের মাত্র একজন আছে (ম্যাগুইয়ার)। (স্কোয়াডের বাইরে যারা আছে) দলে ফিরতে তাদের অনেক কিছু করতে হবে।“

র‌্যাশফোর্ড ও স্যানচো গত বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইতালির বিপক্ষে হারের পর থেকেই দলে নেই। গত মাসে অবশ্য সাউথগেট বলেছিলেন, নিজেদের সামর্থ্য দেখানোর জন্য র‌্যাশফোর্ড-স্যানচোদের হাতে যথেষ্ট ক্লাব ম্যাচ রয়েছে।

সদ্য শেষ হওয়া মৌসুমে প্রিমিয়ার লিগে ইউনাইটেডের শেষ তিন ম্যাচে ছিলেন না র‌্যাশফোর্ড ও স্যানচো। ইউনাইডেট লিগ শেষ করে ষষ্ঠ স্থানে থেকে। ফলে আসছে মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগেও দেখা যাবে না তাদের।

তবে চ্যাম্পিয়ন্স লিগের ব্যস্ততা না থাকায় ইউনাইটেডের খেলোয়াড়দের শারীরিক ধকল একটু কম হবে। সাউথগেটের আশা, চাপ না থাকায় সুযোগটা কাজে লাগাবে ইউনাইটেডের খেলোয়াড়রা।

“আমার মনে হয় চাপ যত কম হবে, চোটের সম্ভাবনা তত কম থাকবে। আশা করি, খেলোয়াড়রা আরেকটু বেশি ক্ষুরধার থাকবে, তবে এ বিষয়ে নিশ্চিত করে জানার কোনো উপায় নেই। কিছু খেলোয়াড় যেমন খেলার মধ্যে থাকলেই সেরা অবস্থায় থাকে।”