মালয়েশিয়াকে সহজে ছেড়ে দেব না: ইব্রাহিম

চার ম্যাচের খরা কাটিয়ে বাংলাদেশ গোল পেলেও কাঙিক্ষত জয় মেলেনি। তাই তুর্কমেনিস্তানর বিপক্ষে ওই গোল নিয়ে উচ্ছ্বাস-তৃপ্তি কোনোটাই নেই মোহাম্মদ ইব্রাহিমের। জাতীয় দলের এই ফরোয়ার্ড এখন তাকিয়ে মালয়েশিয়া ম্যাচের দিকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2022, 11:57 AM
Updated : 12 June 2022, 12:18 PM

কুয়ালা লামপুরে আগামী মঙ্গলবার মালয়েশিয়ার বিপক্ষে এশিয়ান কাপের বাছাইয়ে নিজেদের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। বাহরাইন ও তুর্কমেনিস্তানের বিপক্ষে হারলেও ম্যাচ দুটিতে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফুটবল খেলার সুবাদে দল এখন বেশ আত্মবিশ্বাসী।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় ইব্রাহিমের কণ্ঠেও সেই আত্মবিশ্বাসের স্ফুরণ। স্বাগতিক মালয়েশিয়াকে সহজে ছেড়ে দেওয়া হবে না-এমন বার্তাও বসুন্ধরা কিংসের এই ফরোয়ার্ড দিলেন প্রত্যয়ী কণ্ঠে।

“মালয়েশিয়া অবশ্যই ভালো দল। কিন্তু আমরাও ওদেরকে সহজে ছেড়ে দিব না। বাহরাইনের বিপক্ষে ওরা দুটো গোল সেট-পিসে দিয়েছে, বাহরাইন আমাদের চেয়ে অনেক শক্তিশালী দল, কিন্তু ওরাও আমাদেরকে এত সহজে গোল দিতে পারেনি। ইনশাল্লাহ আমরা মালয়েশিয়ার বিপক্ষে ভালো লড়াই করব। আমরা যখন অনেক দর্শকের সামনে খেলি, তখন আমাদেরও ভালো লড়াই করার মনোভাব কাজ করে।”

সবশেষ চার গোলের তিনটিই বাংলাদেশ হজম করেছে সেট-পিস থেকে। এজন্য শুধু রক্ষণের দায় দেখছেন না ইব্রাহিম। বিষয়টি নিয়ে পুরো দলেরই কাজ করার প্রয়োজন দেখছেন তিনি।

“এই টুর্নামেন্টে ব্যক্তিগতভাবে আমার মনে হয়, সেট-পিসে আরও মনোযোগী হতে হবে। কারণ চার গোলের মধ্যে তিনটিই সেট-পিসে খেয়েছি। শুধু ডিফেন্সের ভুল নয়, সেট-পিসের বিষয়টা পুরো টিম ওয়ার্কের বিষয়, সবাই এটা নিয়ে কাজ করতে হবে।”

“সবাই দেখেছে আমরা অনেক ভালো ফুটবল খেলেছি। শেষ পর্যন্ত ভাগ্যের সহায়তা পায়নি বলে পয়েন্ট পাইনি। আমরা অন্তত একটা পয়েন্ট পেতে পারতাম। আমরা অনেকগুলো ম্যাচ এরকম জিততে জিততে কিংবা ড্র করতে করতে শেষ মুহূর্তে গোল হজম করে হেরে যায়, গতকালের ম্যাচও ওরকম ছিল। একটা সময় আমাদের মনে হয়েছিল আমরা জিতব বা পয়েন্ট পাব, কিন্তু আমাদের দুর্ভাগ্য।”

দল না জেতায় নিজের গোলটাও ইব্রাহিমের কাছে মূল্যহীন। তবে সামনের পথচলায় তা আত্মবিশ্বাস বাড়াবে বলে মনে করেন তিনি।

“আত্মবিশ্বাস বলতে…তুর্কমেনিস্তানের বিপক্ষে গোল পাওয়াটা হয়ত পরের ম্যাচের আত্মবিশ্বাস বাড়াবে, কিন্তু ওই ম্যাচের ফল তো আর বদলাবে না। এই গোলেরও কোনো মূল্য নাই, যেহেতু আমরা পয়েন্ট পাইনি। তাই এই গোল নিয়ে আমার কোনো আত্মতৃপ্তি নেই।”

অল্প ক’দিনেই নিজের মতো করে দল গুছিয়ে নিয়েছেন নতুন কোচ হাভিয়ের কাবরেরা। এই স্প্যানিশ কোচের সঙ্গে দল মানিয়ে নিচ্ছে বলেও জানালেন ইব্রাহিম। নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হয়ে যাওয়া এলিটা কিংসলের দলে সুযোগ না পাওয়া ইস্যুতে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

“কোচ সবসময় পজিটিভ। কোচের সঙ্গে মানিয়ে নিতে সময় লাগে এবং ওই সময়টা আমরা বেশি পাইনি। কিন্তু দিন দিন আমরা মানিয়ে নিচ্ছি। দিন দিন আমরা উন্নতি করছি, সেটাও দেখা যাচ্ছে। (কিংসলের বিষয়ে) না, এটা নিয়ে আমার কোনো মন্তব্য নাই। এটা সম্পূর্ণ কোচের উপরে, তিনি যে সিদ্ধান্ত নিবেন, সেটাই চূড়ান্ত।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক