সুইজারল্যান্ডকে হারিয়ে স্পেনের প্রথম জয়

বল দখলে ম্যাচ জুড়েই একচেটিয়া আধিপত্য করল স্পেন। সুইজারল্যান্ডের বিপক্ষে খুব বেশি সুযোগ যদিও তারা তৈরি করতে পারল না। পাবলো সারাবিয়ার শুরুর দিকের গোলই শেষ পর্যন্ত গড়ে দিল ব্যবধান। উয়েফা নেশন্স লিগের এবারের আসরে প্রথম জয়ের স্বাদ পেল লুইস এনরিকের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2022, 08:45 PM
Updated : 9 June 2022, 09:08 PM

সুইজারল্যান্ডের জেনেভায় বৃহস্পতিবার রাতে ‘এ’ লিগের দুই নম্বর গ্রুপের ম্যাচটি ১-০ গোলে জিতেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন।

আসরে টানা দুই ড্রয়ের পর জয়ের স্বাদ পেল স্প্যানিশরা। পর্তুগালের সঙ্গে ১-১ ও চেক রিপাবলিকের বিপক্ষে ২-২ ড্র করেছিল তারা।

সুইজারল্যান্ড হারল তিন ম্যাচেই। চেকদের বিপক্ষে ২-১ গোলে হারের পর পর্তুগালের কাছে তারা ৪-০ গোলে বিধ্বস্ত হয়।

প্রথমার্ধে ৭৪ শতাংশ সময় বল দখলে রেখে গোলের জন্য তিনটি শট নিয়ে কেবল একটি লক্ষ্যে রাখতে পারে স্পেন। ত্রয়োদশ মিনিটে সেই শটেই মেলে সাফল্য। মার্কোস ইয়োরেন্তের পাসে কাছ থেকে শটে বল জালে পাঠান মিডফিল্ডার সারাবিয়া।

রিপ্লে দেখে অবশ্য মনে হচ্ছিল, সারাবিয়ার বুট সামান্য ব্যবধানে অফসাইডে ছিল। ধারাভাষ্যকাররাও তাই বলছিলেন। তবে ভিএআরের সাহায্যে নিয়েও গোলের সিদ্ধান্ত বহাল রাখেন রেফারি।  

সুইজারল্যান্ড প্রথমার্ধে প্রতিপক্ষ গোলরক্ষকের কোনো পরীক্ষাই নিতে পারেনি। এই সময়ে তারা গোলের জন্য শট নিতে পারে দুটি, যার একটিও লক্ষ্যে ছিল না।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে বক্সের বাইরে থেকে শট নেন সুইস মিডফিল্ডার জেরদান শাচিরি। তবে বল সহজেই ধরে ফেলেন গোরক্ষক উনাই সিমোন।

স্পেন পারছিল না আর পরিষ্কার সুযোগ তৈরি করতে। বরং নির্ধারিত সময়ের চার মিনিট বাকি থাকতে বিপদে পড়তে বসেছিল তারা। পোস্ট ছেড়ে বক্সের বাইরে বেরিয়ে এসে বলের নিয়ন্ত্রণ নিতে ব্যর্থ হন সিমোন। পোস্ট তখন ফাঁকা, তবে সুইস স্ট্রাইকার ব্রিল এমবোলো বাইরে শট করেন।

গ্রুপের আরেক ম্যাচে চেক রিপাবলিককে ২-০ গোলে হারিয়ে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পর্তুগাল। ৫ পয়েন্ট নিয়ে দুইয়ে স্পেন। তিনে চেকদের পয়েন্ট ৪। সুইসরা এখনও পয়েন্ট পায়নি।