সিটির চেয়ে ইংল্যান্ডের হয়ে খেলায় স্বাধীনতা বেশি: গ্রিলিশ

ক্লাব ফুটবলের দারুণ পারফরম্যান্স অনেকেই মেলে ধরতে পারেন না জাতীয় দলের জার্সিতে। জ্যাক গ্রিলিশের ব্যাপারটা অবশ্য একটু উল্টোই বলা যায়! এর কারণও ব্যাখ্যায় ইংলিশ ফরোয়ার্ড জানিয়েছেন, ম্যানচেস্টার সিটির চেয়ে জাতীয় দলে বেশি স্বাধীনতা নিয়ে খেলার সুযোগ পান বলেই সম্ভব হয়েছে সেটা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2022, 10:49 AM
Updated : 9 June 2022, 10:57 AM

গত বছর হওয়া ইউরো ২০২০-এর সময় থেকে ইংল্যান্ডের সমর্থকদের প্রিয় হয়ে ওঠেন গ্রিলিশ। এই জনপ্রিয়তা পাওয়ার পেছনে বড় ভূমিকা আছে দারুণ পারফরম্যান্সের পাশাপাশি মাঠের বাইরে তার সাধারণ জীবনযাপনেরও।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডের ফাইনালে ওঠায়ও গুরুত্বপূর্ণ অবদান ছিল গ্রিলিশের। যদিও ফাইনালে টাইব্রেকারে তারা হেরেছিল ইতালির কাছে। ক্লাব পর্যায়েও উন্নতির দারুণ পথচলা অব্যাহত ছিল গ্রিলিশের।

গ্রীষ্মের দলবদলে ইংলিশ রেকর্ড ট্রান্সফার ফি ১০ কোটি ইউরোর বিনিময়ে অ্যাস্টন ভিলা থেকে গ্রিলিশতে দলে টানে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন সিটি। প্রথম মৌসুমেই লিগ চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেলেও ক্লাবের হয়ে আক্রমণে সপ্রতিভ সেই গ্রিলিশকে দেখা যায়নি, যেমনটা তাকে দেখা যায় ইংল্যান্ডের জার্সিতে।

মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় গত মঙ্গলবার ‘এ’ লিগের ৩ নম্বর গ্রুপে জার্মানির বিপক্ষে ১-১ গোলে ড্র হওয়া ম্যাচে শুরুর একাদশে ছিলেন না গ্রিলিশ। শেষ ২০ মিনিটে বদলি হিসেবে নামার সময় ভক্তরা তার নাম ধরে চিৎকার করে সমর্থন জানান। মাঠে নেমে গোল না পেলেও ম্যাচে প্রাণ সঞ্চার করেন ২৬ বছর বয়সী এই ফুটবলার।

জাতীয় দলের হয়ে ভালো খেলার কারণটা গ্রিলিশের কাছে পরিষ্কার। তার মতে, নিজের মত খেলার স্বাধীনতাই তাকে সাহায্য করছে।

“কোচ আমাকে এটাই করতে বলেছিলেন- মাঠে গিয়ে নিজের মত খেলতে এবং সুযোগ তৈরির চেষ্টা করতে। আমি সেটাই করেছি।”

“মাঝে মাঝে আমি এটা অনুভব করি, যখন আমি এখানে (জাতীয় দলে) থাকি তখন আমি যতটা সম্ভব স্বাধীনতা নিয়ে খেলতে এবং চেষ্টা করতে পারি। আমার মনে হয় আজ আমি তাই করেছি।”

গ্রিলিশ আশাবাদী, জাতীয় দলে যেভাবে খেলেন আগামীতে সেটা দেখা যাবে সিটির হয়েও।

“(ক্লাবের চেয়ে ইংল্যান্ডের হয়ে বেশি স্বাধীনতা নিয়ে খেলছেন কি-না) আমি মনে করি, হ্যা। আমি মাঝে মাঝে অনুভব করি যে, সিটিতে আমি কিছুটা কম ঝুঁকি নিয়ে খেলছি। কিন্তু যখন আমি এখানে আসি, তখন অনুশীলনের মধ্যেও মনে হয় আমি আসলেই ভালো প্রস্তুতি নিচ্ছি, গোল করছি এবং অন্যদের দিয়ে গোল করাচ্ছি।”

 “যখন আমি মাঠে নামি.. এটা ব্যাখ্যা করা কঠিন। আমি মনে করি, আমি এখানে অনেক বেশি স্বাধীনতা নিয়ে খেলি এবং আশা করি আমি এটা আমার ক্লাব ফুটবলে নিয়ে যেতে পারব এবং উন্নতি চালিয়ে যেতে পারব।”